কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: ফেব্রুয়ারি, ২০২৪

 

                     

প্রিন্ট শেয়ারিং বোতাম

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,২০২৪

এসএসসি-সিজিএল, ইউপিপিএসসি, ইউপিএসসি, এনডিএ, সিডিএস এবং ইউপিএসসি সিভিল সার্ভিসেস প্রিলিম পরীক্ষা এবং  নানাবিধ প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য সাধারণ জ্ঞানের প্রশ্ন ও উত্তর।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ 

PART-27

1.সম্প্রতি, কোন মন্ত্রক “The Indian Economy: A Review” শিরোনামে রিপোর্ট প্রকাশ করেছে?

[A] কৃষি মন্ত্রণালয়
[B] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[C] অর্থ মন্ত্রণালয়
[D] স্বরাষ্ট্র মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [অর্থ মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
অর্থ মন্ত্রক 2024 সালের জানুয়ারিতে দ্য ইন্ডিয়ান ইকোনমি: এ রিভিউ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। 2024-25 সালের জন্য কেন্দ্রীয় বাজেট 1 ফেব্রুয়ারি সংসদে পেশ হওয়ার কয়েকদিন আগে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছিল। অর্থ মন্ত্রক গঠিত হয়েছে। পাঁচটি বিভাগের মধ্যে: অর্থনৈতিক বিষয়, রাজস্ব, ব্যয়, বিনিয়োগ এবং পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট, এবং আর্থিক পরিষেবা।

 

2.সম্প্রতি খবরে দেখা ‘ব্ল্যাক-ক্রাউনড নাইট হেরন’-এর প্রাথমিক আবাসস্থল কী?

[A] জলাভূমি
[B] গ্রীষ্মমন্ডলীয় রেইনফরেস্ট
[C] মরুভূমি
[D] তুষার পর্বত

 

সঠিক উত্তর: A [জলাভূমি]
দ্রষ্টব্য:
একটি রিংযুক্ত কিশোর কালো-মুকুটযুক্ত রাতের হেরন, ইম্ফলের একটি স্থানীয় পুকুরে মৃত অবস্থায় পাওয়া গেছে, চীনের বেইজিংয়ে বাঁধা ছিল। কালো-মুকুটযুক্ত রাতের হেরন, Nycticorax nycticorax, একটি মাঝারি আকারের হেরন যার একটি মজুদ রয়েছে, যার ওজন 727-1014 গ্রাম এবং দৈর্ঘ্য 58-66 সেমি। কালো মুকুট, ধূসর শরীর এবং লাল চোখ দ্বারা স্বীকৃত, এটি জলাভূমিতে বসবাসকারী একটি পরিযায়ী প্রজাতি। সুবিধাবাদী ফিডার, তারা প্রধানত মাছ খায়। আইইউসিএন রেড লিস্টে প্রজাতিটিকে “নিম্নতম উদ্বেগ” হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

 

3.সম্প্রতি খবরে দেখা ‘অপারেশন ব্ল্যাক গোল্ড’ নিচের কোনটির সাথে সম্পর্কিত?

[A] অপরিশোধিত তেল চোরাচালান
[B] স্বর্ণ চোরাচালান
[C] কালো টাকা চোরাচালান
[D] মাদক চোরাচালান

 

সঠিক উত্তর: B [স্বর্ণ চোরাচালান]
দ্রষ্টব্য:
অপারেশন ব্ল্যাক গোল্ড হল দিল্লিতে 16.67 কেজি সোনা এবং 39.73 কেজি রৌপ্যযুক্ত একটি খাদ বাজেয়াপ্ত করা। খাদটির মূল্য 10 কোটি টাকারও বেশি এবং FPO দিল্লিতে ডিরেক্টরেট অফ রেভিনিউ ইন্টেলিজেন্স (DRI) দ্বারা জব্দ করা হয়েছিল। রেভিনিউ ইন্টেলিজেন্স ডিরেক্টরেট (ডিআরআই) “বৈদ্যুতিক কারেন্ট/সম্ভাব্য মিটার” এর সাতটি চালান বাজেয়াপ্ত করার জন্য গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কাজ করেছে। মিটারগুলিকে “কারেন্ট গুইওর মেশিন” হিসাবে ঘোষণা করা হয়েছিল। প্রাথমিক তদন্তে জানা গেছে, একটি পরিকল্পিত সিন্ডিকেট সোনা চোরাচালানের সঙ্গে জড়িত। সোনার রং হলুদ থেকে সাদা করতে রূপার প্রলেপ দেওয়া হয়েছিল। সাদা মিশ্রণটি তখন বৈদ্যুতিক মিটার কভার তৈরি করতে ব্যবহার করা হয়েছিল, যা সন্দেহ এড়াতে কালো রঙ করা হয়েছিল।

 

4.‘ডিজিটাল ডিটক্স’ উদ্যোগ, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যের সঙ্গে যুক্ত?

[A] কেরালা
[B] কর্ণাটক
[C] রাজস্থান
[D] মহারাষ্ট্র

 

সঠিক উত্তর: B [কর্নাটক]
দ্রষ্টব্য:
কর্ণাটক সরকার, AIGDF এবং NIMHANS-এর সাথে অংশীদারিত্বে, অত্যধিক প্রযুক্তি ব্যবহারের ফলে উদ্ভূত মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জ মোকাবেলায় ডিজিটাল ডিটক্স উদ্যোগ চালু করেছে। এই উদ্যোগের লক্ষ্য দায়িত্বশীল গেমিং, সচেতনতামূলক প্রোগ্রাম অফার করা, ডিজিটাল ডিটক্স সেন্টারে ব্যক্তিগত নির্দেশনা এবং কর্মশালার মাধ্যমে সম্প্রদায় সংযোগ। এটি ইলেকট্রনিক ডিভাইসের উপর অত্যধিক নির্ভরতার কারণে মনোযোগের স্প্যান হ্রাস এবং বাস্তব-বিশ্বের সংযোগের চাপের মতো সমস্যাগুলির প্রতিক্রিয়া জানায়, উন্নত মানসিক সুস্থতার জন্য প্রযুক্তি ব্যবহারের জন্য একটি ভারসাম্যপূর্ণ পদ্ধতির প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

 

5.টাইডাল ডিসরাপশন ইভেন্টস (TDEs) কি, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] সমুদ্রের জোয়ারের সাথে সম্পর্কিত ঘটনা
[B] একটি নক্ষত্র এবং একটি ব্ল্যাক হোল জড়িত জ্যোতির্বিজ্ঞানের ঘটনা
[C] এক্সোপ্ল্যানেটগুলিতে আবহাওয়ার ব্যাঘাত
[D] সুপারনোভা বিস্ফোরণ

 

সঠিক উত্তর: B [ একটি নক্ষত্র এবং একটি ব্ল্যাক হোল জড়িত জ্যোতির্বিদ্যা বিষয়ক ঘটনা]
দ্রষ্টব্য:
জ্যোতির্বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল সম্প্রতি AT 2023clx পর্যবেক্ষণ করেছে, যা পৃথিবীর নিকটতম জোয়ার বিঘ্ন ঘটনা (TDE)। TDE গুলি ঘটে যখন একটি তারকা একটি সুপারম্যাসিভ ব্ল্যাক হোলের খুব কাছাকাছি আসে, যা জোয়ারের শক্তি দ্বারা ছিন্ন হয়ে যায়। ফলস্বরূপ ধ্বংসাবশেষ ব্ল্যাক হোলের উপর পড়ে, বিকিরণ নির্গত করে যা TDE-এর ঘটনাকে নির্দেশ করে। এই আন্তর্জাতিক দলের বহু-তরঙ্গদৈর্ঘ্য পর্যবেক্ষণগুলি এই স্বর্গীয় ঘটনাগুলি সম্পর্কে আমাদের বোঝার উন্নতি করে৷

 

6.সম্প্রতি সংবাদে দেখা ‘বিদ্যুৎ 2024’ রিপোর্ট কোন সংস্থা প্রকাশ করেছে?

[A] আন্তর্জাতিক শক্তি সংস্থা
[B] আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা
[C] অর্থনৈতিক উন্নয়ন সংস্থা
[D] বিশ্বব্যাংক

 

সঠিক উত্তর: একটি [আন্তর্জাতিক শক্তি সংস্থা]
দ্রষ্টব্য:
ভারতের শক্তির ভবিষ্যৎ সম্পর্কে আন্তর্জাতিক শক্তি সংস্থার “বিদ্যুৎ 2024” প্রতিবেদনটি মূল প্রবণতা প্রকাশ করে: অবিরাম কয়লা নির্ভরতা, পুনর্নবীকরণযোগ্য শক্তির বৃদ্ধি (মোট ক্ষমতার 44%), এবং পারমাণবিক শক্তির প্রতিশ্রুতিশীল বৃদ্ধি। 2070 সালের মধ্যে ভারতের নেট-শূন্য লক্ষ্য থাকা সত্ত্বেও, 2026 সালের মধ্যে কয়লা বিদ্যুতের চাহিদার 68% পূরণ করবে বলে অনুমান করা হয়েছে। নবায়নযোগ্য উৎপাদন 2023 সালে 21% এর সাথে স্থিতিশীল হয় এবং আবহাওয়া পরিবর্তনের কারণে জলবিদ্যুৎ 15% হ্রাসের সম্মুখীন হয়। ভারতের লক্ষ্য 2032 সালের মধ্যে পারমাণবিক ক্ষমতা তিনগুণ করার, 2026 সালের মধ্যে 4 GW বাণিজ্যিক কার্যক্রমে প্রবেশ করে, বিশ্বব্যাপী 10% বৃদ্ধিতে অবদান রাখে।

 

7.বিশ্ব ক্যান্সার দিবস 2024 এর থিম কি?

[A] কেয়ার গ্যাপ বন্ধ করুন
[B] আমাদের বাইরে নয়
[C] আসুন একসাথে কিছু করি
[D] আমরা পারি আমি পারি

 

সঠিক উত্তর: A [কেয়ার গ্যাপ বন্ধ করুন ]
দ্রষ্টব্য:
বিশ্ব ক্যান্সার দিবস, 4ঠা ফেব্রুয়ারি পালন করা হয়, ক্যান্সারের বৈশ্বিক চ্যালেঞ্জকে হাইলাইট করে, যা এর বিভিন্ন রূপের সাথে লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে। 2024 থিম, “যত্নের ফাঁক বন্ধ করুন: প্রত্যেকেরই ক্যান্সারের যত্নে অ্যাক্সেসের যোগ্য,” যত্নের বৈষম্যগুলিকে আন্ডারস্কোর করে, সাব-থিমের সাথে জবাবদিহিতার উপর জোর দেয় “একসাথে, আমরা ক্ষমতায় থাকাদের চ্যালেঞ্জ করি।” এই বার্ষিক ইভেন্ট বিশ্বব্যাপী ক্যান্সারের দ্বারা উদ্ভূত ভয়ঙ্কর স্বাস্থ্য চ্যালেঞ্জ মোকাবেলায় গবেষণা, প্রতিরোধ এবং রোগীর যত্নে অগ্রগতির পক্ষে সমর্থন করে।

 

8.বিপন্ন বন আউলেট, সম্প্রতি কোন বাঘ সংরক্ষণে দেখা গেছে?

[A] পেঞ্চ টাইগার রিজার্ভ
[B] মেলাঘাট টাইগার রিজার্ভ
[C] বোর টাইগার রিজার্ভ
[D] বীরাঙ্গনা দুর্গাবতী টাইগার রিজার্ভ

 

সঠিক উত্তর: B [মেলঘাট টাইগার রিজার্ভ]
দ্রষ্টব্য:
মহারাষ্ট্রের মেলঘাট টাইগার রিজার্ভে সম্প্রতি তিনবার বিপন্ন ফরেস্ট আউলেট, এথেন ব্লিউইটি দেখা গেছে। 1873 সালে প্রাথমিকভাবে বর্ণনা করা হয়েছিল, এটি 1884 সালের পরে বিলুপ্ত বলে বিবেচিত হয়েছিল কিন্তু 1997 সালে এটি পুনরায় আবিষ্কৃত হয়। মধ্য ভারতে স্থানীয়, এটি বিভিন্ন রাজ্যে পরিলক্ষিত হয়। বিভিন্ন বাস্তুতন্ত্রে বসবাসকারী, এটি স্বতন্ত্র বৈশিষ্ট্য সহ ছোট, মজুত। দিনের বেলায় এবং শিকারের সময়, এটি ইঁদুর, সরীসৃপ এবং পোকামাকড় শিকার করে। আইইউসিএন রেড লিস্টের অবস্থা বিপন্ন এবং CITES পরিশিষ্ট I সহ, সংরক্ষণ প্রচেষ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

9.সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্রের কোন রাজ্যে ‘বায়ুমণ্ডলীয় নদী ঝড়’ আঘাত হেনেছে?

[A] ক্যালিফোর্নিয়া
[B] ফ্লোরিডা
[C] আলাস্কা
[D] জর্জিয়া

 

সঠিক উত্তর: A [ক্যালিফোর্নিয়া]
দ্রষ্টব্য:
একটি শক্তিশালী বায়ুমণ্ডলীয় নদী ঝড় দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় পৌঁছেছে, যা প্রাণঘাতী বন্যা এবং ভূমিধসের মারাত্মক হুমকি সৃষ্টি করেছে। বায়ুমণ্ডলীয় নদী, গ্রীষ্মমন্ডল থেকে মেরু পর্যন্ত 90% আর্দ্রতা চলাচলের জন্য দায়ী, পৃথিবীর বৃহত্তম স্বাদু পানির পরিবহন হিসাবে কাজ করে। সারিবদ্ধ আবহাওয়ার নিদর্শন দ্বারা গঠিত, তারা আনারস এক্সপ্রেসের মতো সুপরিচিতদের অন্তর্ভুক্ত করে। আসন্ন ঝড় এই তীব্র আর্দ্রতা চ্যানেলগুলির দ্বারা সৃষ্ট ঝুঁকিগুলিকে হাইলাইট করে৷

 

10.সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘ট্রাইকোগ্লোসাম’ কী?

[A] প্রাচীন সেচ ব্যবস্থা
[B] জাহাজবিরোধী ক্ষেপণাস্ত্র
[C] ছত্রাকের একটি বংশ
[D] গ্রহাণু

উত্তর লুকান

সঠিক উত্তর: C [ ছত্রাকের একটি বংশ ]
দ্রষ্টব্য:
গবেষকরা কেরালায় একটি নতুন ছত্রাকের প্রজাতি, ট্রাইকোগ্লোসাম শ্যামবিশ্বনাথি আবিষ্কার করেছেন। ট্রাইকোগ্লোসাম হল ছত্রাকের একটি প্রজাতি যা তার ফিলামেন্টাস গঠনের কারণে “লোমশ মাটির জিহ্বা” নামে পরিচিত। বিশ্বব্যাপী 55টি চিহ্নিত জেনারা এবং 21টি স্বীকৃত প্রজাতি সহ ছত্রাকটি স্যাপ্রোট্রফিক আচরণ প্রদর্শন করে এবং এন্ডোফাইট হিসাবে উদ্ভিদের শিকড়ে পাওয়া যায়। প্রধানত পাঁচটি মহাদেশ জুড়ে গ্রীষ্মমন্ডলীয় এবং নাতিশীতোষ্ণ বনাঞ্চলে বিতরণ করা, এই ছত্রাকগুলি জৈব পদার্থের পচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

PART-26

1.2024-25 অর্থবছরের জন্য জম্মু ও কাশ্মীরের জন্য প্রস্তাবিত অন্তর্বর্তীকালীন বাজেট কী?

[A] $12 বিলিয়ন
[B] $14 বিলিয়ন
[C] $11 বিলিয়ন
[D] $16 বিলিয়ন

 

সঠিক উত্তর: B [$14 বিলিয়ন]
দ্রষ্টব্য:
ভারত জম্মু ও কাশ্মীরের জন্য 14 বিলিয়ন ডলারের একটি অন্তর্বর্তী বাজেট উন্মোচন করেছে, যা এই অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতি চিহ্নিত করেছে। 1.18 লক্ষ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ($14.16 বিলিয়ন) পাকিস্তানে IMF-এর আর্থিক সাহায্যকে 4.72 গুণ ছাড়িয়ে গেছে, জম্মু ও কাশ্মীরের বৃদ্ধি এবং স্থিতিশীলতার প্রতি ভারতের নিবেদনের উপর জোর দিয়েছে। এই ঘোষণাটি পাকিস্তানের “কাশ্মীর সংহতি দিবস” এর সাথে মিলে যায়, যা এই অঞ্চলের জন্য ভারতের শক্তিশালী আর্থিক সহায়তা প্রদর্শন করে৷

 

2।সম্প্রতি, কোন ইনস্টিটিউট মিউনিশন ইন্ডিয়া লিমিটেডের সাথে দেশের প্রথম দেশীয়ভাবে ডিজাইন করা 155 স্মার্ট অ্যামুনিশন তৈরি করতে সহযোগিতা করেছে?

[A] IIT কানপুর
[B] IIT মাদ্রাজ
[C] IIT দিল্লি
[D] IIT Bombay

 

সঠিক উত্তর: B [আইআইটি মাদ্রাজ]
দ্রষ্টব্য:
IIT Madras এবং Munitions India Limited ভারতের প্রথম দেশীয়ভাবে ডিজাইন করা 155 স্মার্ট গোলাবারুদ তৈরি করতে অংশীদারিত্ব করছে। প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে দুই বছরের উদ্যোগের লক্ষ্য হল 10 মিটারের একটি সার্কুলার ত্রুটির সম্ভাব্যতা অর্জন করা, যা প্রতিরক্ষা কার্যক্রমে উল্লেখযোগ্যভাবে নির্ভুলতা উন্নত করে। প্রকল্পটি নির্দেশিকা সিস্টেম এবং উন্নত প্রযুক্তি ব্যবহার করে নির্ভুলতা এবং প্রাণঘাতীতা বাড়ানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে। 155 মিমি ভারতীয় স্মার্ট গোলাবারুদটি বিদ্যমান আর্টিলারি বন্দুকের সাথে সামঞ্জস্যপূর্ণ, এতে ফিন স্ট্যাবিলাইজেশন, ক্যানার্ড নিয়ন্ত্রণ এবং বিভিন্ন কৌশলগত প্রয়োজনীয়তার জন্য একটি 3-মোড ফিউজ অপারেশন রয়েছে, যা প্রতিরক্ষা উত্পাদনে স্বনির্ভরতার দিকে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি চিহ্নিত করে।

 

3.‘মুখ্যমন্ত্রী বায়ুশ্রী যোজনা’, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য চালু করেছে?

[A] কেরালা
[B] গুজরাট
[ C] মহারাষ্ট্র
[D] উত্তরপ্রদেশ

 

সঠিক উত্তর: C [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
মহারাষ্ট্র সরকার প্রবীণ নাগরিকদের মঙ্গল বৃদ্ধি করছে এবং একটি বিস্তৃত উদ্যোগের সাথে সমবায় সমিতিগুলিকে শক্তিশালী করছে। কল্যাণমূলক কর্মসূচী থেকে শুরু করে উন্নয়ন প্রকল্প পর্যন্ত, এই প্রচেষ্টাগুলি নাগরিক চাহিদা এবং রাজ্যব্যাপী বৃদ্ধির প্রতি সরকারের নিবেদনের উপর জোর দেয়। ‘মুখ্যমন্ত্রী বায়োশ্রী যোজনা’ 65 বছরের বেশি বয়সী 15 লক্ষের বেশি প্রবীণ নাগরিকদের জন্য 3,000 টাকার একটি গুরুত্বপূর্ণ আর্থিক সহায়তা প্রবর্তন করে, যারা শারীরিক বা মানসিক অক্ষমতার সম্মুখীন হয়, সমাজের দুর্বল সদস্যদের সমর্থন করার প্রতিশ্রুতি প্রদর্শন করে।

 

4.ভ্যাকসিন সেফটি নেট (ভিএসএন), যা খবরে দেখা গেছে, কোন সংস্থার উদ্যোগ?

[A] UNICEF
[B] WHO
[C] UNFPA
[D] UNDP

 

সঠিক উত্তর: B [WHO]
দ্রষ্টব্য:
হেলদি ইন্ডিয়ান প্রজেক্ট (THIP) বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যাকসিন সেফটি নেট (VSN) এর সাথে যোগ দিয়েছে, ভারতে বিশ্বাসযোগ্য ভ্যাকসিন সুরক্ষা তথ্য প্রদানের প্রতি তার প্রতিশ্রুতিকে শক্তিশালী করেছে। বিশ্বব্যাপী নেটওয়ার্কের অংশ হিসেবে, THIP বিশ্বব্যাপী সঠিক টিকাদানের তথ্য প্রদানের জন্য WHO-এর উদ্যোগে অবদান রেখে যাচাইকৃত ভ্যাকসিন সুরক্ষা বিবরণের জন্য একটি নির্ভরযোগ্য উৎস হয়ে উঠেছে। 1999 সালে WHO দ্বারা প্রতিষ্ঠিত VSN, বিভিন্ন ভাষায় নির্ভরযোগ্য ভ্যাকসিন সুরক্ষা তথ্য প্রদান করে, বৈশ্বিক উদ্বেগগুলির দ্রুত প্রতিক্রিয়া নিশ্চিত করে ভ্যাকসিন সুরক্ষা সম্পর্কিত গ্লোবাল অ্যাডভাইজরি কমিটি সহ বিভিন্ন ওয়েবসাইট রয়েছে।

 

5।সম্প্রতি সংবাদে উল্লেখ করা হয়েছে গ্যাস ফ্লারিং কি?

[A] পোড়া ছাড়াই বায়ুমণ্ডলে প্রাকৃতিক গ্যাসের মুক্তি
[B] তেল উৎপাদনের সময় প্রাকৃতিক গ্যাসের নিয়ন্ত্রিত নিষ্কাশন
[C] তেল উত্তোলনের সাথে যুক্ত প্রাকৃতিক গ্যাসের পোড়ানো
[D] ভবিষ্যতে ব্যবহারের জন্য প্রাকৃতিক গ্যাসের সঞ্চয়

 

সঠিক উত্তর: C [তেল উত্তোলনের সাথে যুক্ত প্রাকৃতিক গ্যাসের পোড়ানো ]
দ্রষ্টব্য:
মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাকৃতিক গ্যাসের শিখার সাম্প্রতিক বিমান-সংগৃহীত নমুনা নাইট্রোজেন অক্সাইড নির্গমনে উল্লেখযোগ্য বৈচিত্র্য প্রকাশ করে। গ্যাস উত্তোলন, তেল উত্তোলনের সাথে যুক্ত জ্বলন, নিরাপত্তার কারণে টিকে থাকে, কিন্তু অপব্যয় এবং দূষণকারী। অবকাঠামো বা আর্থিক প্রণোদনার অভাব যখন সংশ্লিষ্ট গ্যাস বাজারে আনতে অক্ষম তখন ফার্মগুলিকে উদ্দীপ্ত করে। বেশিরভাগ ফ্লের্ড গ্যাস প্রাকৃতিক গ্যাসের অনুরূপ, দূষক অপসারণের জন্য প্রক্রিয়াকরণের প্রয়োজন হয়। অ্যাসোসিয়েটেড গ্যাস সাইটে ব্যবহার করা যেতে পারে বা বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য গ্যাস-থেকে-তরল প্রযুক্তি ব্যবহার করে রূপান্তরিত করা যেতে পারে।

 

6.কাজাখস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে কাকে নিযুক্ত করা হয়েছে?

[A] Olzhas Bektenov
[B] Roman Sklyar
[C] Aslan Musin
[D] Arken Arystanov

 

সঠিক উত্তর: A [Olzhas Bektenov]
দ্রষ্টব্য:
কাজাখস্তানের রাষ্ট্রপতি কাসিম-জোমার্ট টোকায়েভ তার প্রধান স্টাফ ওলজাস বেকতেনভকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেছেন। আমানত পার্টি-অধ্যুষিত পার্লামেন্টের দ্রুত অনুমোদন ক্ষমতায় রাষ্ট্রপতির দৃঢ় দখলকে তুলে ধরে। 43 বছর বয়সী, বেকতেনভ, রাষ্ট্রীয় দুর্নীতিবিরোধী সংস্থার প্রাক্তন প্রধান, এপ্রিল 2023-এ রাষ্ট্রপতি প্রশাসনের প্রধানের ভূমিকা গ্রহণ করেছিলেন৷ দুর্নীতিবিরোধী সংস্থার প্রধান হিসাবে তাঁর পূর্বের মেয়াদ শাসনের ক্ষেত্রে তাঁর অভিজ্ঞতাকে তুলে ধরে৷

 

7.জিরকন মিসাইল, একটি সুপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, সম্প্রতি কোন দেশ উৎক্ষেপণ করেছে?

[A] রাশিয়া
[B] ইসরায়েল
[C] ইউক্রেন
[D] চীন

 

সঠিক উত্তর: A [রাশিয়া]
নোট:
রাশিয়ান বাহিনী সম্প্রতি কিয়েভকে লক্ষ্য করে একটি 3M22 জিরকন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। 3M22 জিরকন একটি স্ক্র্যামজেট-চালিত হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র যা রাশিয়ায় বিকশিত হয়েছে, যা মাক 9 পর্যন্ত গতি এবং 1000 কিলোমিটার রেঞ্জ পর্যন্ত গর্বিত। এটির প্রথম ধাপে কঠিন জ্বালানী সহ একটি দ্বি-পর্যায়ের নকশা এবং দ্বিতীয়টিতে একটি স্ক্র্যামজেট মোটর রয়েছে। মিসাইলটি শীতল সুপারসনিক দহন রামজেট ইঞ্জিন ব্যবহার করে, রাডারের অদৃশ্যতার জন্য ফ্লাইটের সময় প্লাজমা ক্লাউড তৈরি করে। এটি চীনের DF-17 বা রাশিয়ার অ্যাভানগার্ডের মতো অন্যান্য হাইপারসনিক অস্ত্র থেকে পৃথক, একটি সক্রিয় এবং প্যাসিভ রাডার অনুসন্ধানকারী নির্দেশিকা ব্যবস্থা ব্যবহার করে।

 

8.সম্প্রতি খবরে দেখা আদি মহোৎসব কোন সমবায় সংস্থা দ্বারা আয়োজিত?

[A] ন্যাশনাল কো-অপারেটিভ ইউনিয়ন অফ ইন্ডিয়া লিমিটেড
[B] ট্রাইবাল কো-অপারেটিভ মার্কেটিং ডেভেলপমেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড
[C] ন্যাশনাল কো-অপারেটিভ এক্সপোর্টস লিমিটেড
[D] ন্যাশনাল কো-অপারেটিভ অর্গানিকস লিমিটেড

 

সঠিক উত্তর: B [ট্রাইবাল কো-অপারেটিভ মার্কেটিং ডেভেলপমেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড   ]
দ্রষ্টব্য:
ভারতের রাষ্ট্রপতি নতুন দিল্লির মেজর ধ্যানচাঁদ জাতীয় স্টেডিয়ামে বার্ষিক জাতীয় আদিবাসী উত্সব আদি মহোৎসব 2024 উদ্বোধন করবেন। উপজাতি বিষয়ক মন্ত্রকের অধীনে TRIFED দ্বারা সংগঠিত, অনুষ্ঠানটি ভারতের উপজাতীয় ঐতিহ্যকে তুলে ধরে, প্রতিভা, কারুশিল্প এবং সাংস্কৃতিক বৈচিত্র্য প্রদর্শন করে। 300টি স্টল সহ, উত্সবটি উপজাতীয় শিল্প, হস্তশিল্প, প্রাকৃতিক পণ্য এবং রন্ধনপ্রণালীকে প্রচার করে, মিথস্ক্রিয়াকে উত্সাহিত করে এবং উপজাতীয় সম্প্রদায়ের ক্ষমতায়নে অবদান রাখে।

 

19.‘পিওর ফর শিওর’ উদ্যোগ, সম্প্রতি খবরে দেখা গেছে, নিচের কোনটির সাথে সম্পর্কিত?

[A] CNG
[B] LPG
[C] সৌর শক্তি
[D] বায়ু শক্তি

 

সঠিক উত্তর: B [LPG]
দ্রষ্টব্য:
ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল) এলপিজি বিতরণকে উন্নত করার লক্ষ্যে ইন্ডিয়া এনার্জি উইক 2024-এ “পিওর ফর শিওর” চালু করেছে। হরদীপ সিং পুরি দ্বারা উদ্বোধন করা, এই উদ্যোগটি ডেলিভারির অদক্ষতা দূর করে ভোক্তাদের সন্তুষ্টিকে অগ্রাধিকার দেয়। অনন্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে সিলিন্ডারের অখণ্ডতা ট্র্যাক করার জন্য, গুণমান এবং পরিমাণের নিশ্চয়তা নিশ্চিত করার জন্য QR কোড সহ একটি টেম্পার-প্রুফ সিল। “নিশ্চিত জন্য বিশুদ্ধ” গ্রাহকদের প্রি-ডেলিভারি সিলিন্ডার প্রমাণীকরণ করতে দেয়, স্বচ্ছতা প্রচার করে। যেকোন টেম্পারিং এই উদ্ভাবনী পরিষেবাতে পণ্যের নিরাপত্তা এবং আস্থা নিশ্চিত করে, QR কোডটিকে স্ক্যান করা যায় না।

 

10।সম্প্রতি খবরে দেখা FAST টেলিস্কোপ কোন দেশ তৈরি করেছে?

[A] রাশিয়া
[B] মার্কিন যুক্তরাষ্ট্র
[C] চীন
[D] ভারত

 

সঠিক উত্তর: C [চীন]
দ্রষ্টব্য:
চীনের নানজিং বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানীরা, বিশ্বের বৃহত্তম একক-ডিশ রেডিও টেলিস্কোপ, FAST ব্যবহার করে, CTB 87 সুপারনোভা অবশিষ্টাংশে একটি রেডিও পালসার সনাক্ত করেছে৷ গুইঝোতে অবস্থিত FAST এর 30টি ফুটবল মাঠের সমতুল্য একটি প্রাপ্তি এলাকা রয়েছে এবং এর লক্ষ্য 20-30 বছরের জন্য বিশ্বমানের মর্যাদা বজায় রাখা। এর লক্ষ্যগুলির মধ্যে রয়েছে মহাবিশ্বের প্রান্তে নিরপেক্ষ হাইড্রোজেন সনাক্ত করা, মহাবিশ্বের প্রথম দিকের চিত্রগুলি পুনর্গঠন করা, পালসার আবিষ্কার করা, মহাকর্ষীয় তরঙ্গ সনাক্তকরণে অংশগ্রহণ করা এবং বহির্জাগতিক বুদ্ধিমত্তার অনুসন্ধানে অবদান রাখা।

PART-25

1।সম্প্রতি খবরে দেখা আদি মহোৎসব কোন সমবায় সংস্থা দ্বারা আয়োজিত?

[A] ন্যাশনাল কো-অপারেটিভ ইউনিয়ন অফ ইন্ডিয়া লিমিটেড
[B] ট্রাইবাল কো-অপারেটিভ মার্কেটিং ডেভেলপমেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড
[C] ন্যাশনাল কো-অপারেটিভ এক্সপোর্টস লিমিটেড
[D] ন্যাশনাল কো-অপারেটিভ অর্গানিকস লিমিটেড

 

সঠিক উত্তর: B [ট্রাইবাল কো-অপারেটিভ মার্কেটিং ডেভেলপমেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড]
দ্রষ্টব্য:
ভারতের রাষ্ট্রপতি নতুন দিল্লির মেজর ধ্যানচাঁদ জাতীয় স্টেডিয়ামে বার্ষিক জাতীয় আদিবাসী উত্সব আদি মহোৎসব 2024 এর উদ্বোধন করবেন। উপজাতি বিষয়ক মন্ত্রকের অধীনে TRIFED দ্বারা সংগঠিত, অনুষ্ঠানটি ভারতের উপজাতীয় ঐতিহ্যকে তুলে ধরে, প্রতিভা, কারুশিল্প এবং সাংস্কৃতিক বৈচিত্র্য প্রদর্শন করে। 300টি স্টল সহ, উৎসবটি উপজাতীয় শিল্প, হস্তশিল্প, প্রাকৃতিক পণ্য এবং রন্ধনপ্রণালীকে প্রচার করে, মিথস্ক্রিয়া বৃদ্ধি করে এবং উপজাতীয় সম্প্রদায়ের ক্ষমতায়নে অবদান রাখে।

 

2।কোন প্রতিষ্ঠানটি WHO দ্বারা 2024 নেলসন ম্যান্ডেলা পুরস্কারে ভূষিত হয়েছে?

[A] AIIMS দিল্লি
[B] ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ অ্যান্ড নিউরোসায়েন্সেস
[C] ইন্ডিয়ান মেন্টাল হেলথ অ্যান্ড রিসার্চ সেন্টার
[D] ন্যাশনাল ইনস্টিটিউট অফ আয়ুর্বেদ

 

সঠিক উত্তর: B [ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ অ্যান্ড নিউরোসায়েন্সেস]
দ্রষ্টব্য:
ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ অ্যান্ড নিউরোসায়েন্সেস (NIMHANS) মানসিক স্বাস্থ্য এবং সুস্থতার প্রচারে ব্যতিক্রমী প্রতিশ্রুতির জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) দ্বারা 2024 নেলসন ম্যান্ডেলা পুরস্কার (NMA) দ্বারা সম্মানিত হয়েছে। অগ্রগামী মানসিক স্বাস্থ্য এবং নিউরোসায়েন্স অগ্রগতির জন্য স্বীকৃত, NIMHANS উদ্ভাবনী গবেষণা, শিক্ষা, এবং রোগীর যত্নকে সমর্থন করে, মানসিক স্বাস্থ্যকে সাধারণ স্বাস্থ্যসেবাতে একীভূত করে। পুরষ্কারটি NIMHANS-এর 50 তম প্রতিষ্ঠা বছরের সাথে মিলে যায়, যা অতীতের কৃতিত্বের প্রতিফলন এবং এর মিশনে ইনস্টিটিউটের চলমান উত্সর্গকে প্রতিফলিত করে।

 

3।  67তম অল ইন্ডিয়া পুলিশ ডিউটি ​​মিট (AIPDM) কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] লখনউ
[B] ভোপাল
[C] জয়পুর
[D] দেরাদুন

 

সঠিক উত্তর: A [লখনউ]
দ্রষ্টব্য:
67 তম অল ইন্ডিয়া পুলিশ ডিউটি ​​মিট (AIPDM) রেলওয়ে প্রোটেকশন ফোর্স (RPF) দ্বারা 12ই থেকে 16ই ফেব্রুয়ারি, 2024 সালের মধ্যে উত্তর প্রদেশের লখনউতে আয়োজিত হয়েছিল৷ শ্রী অশ্বিনী বৈষ্ণব, কেন্দ্রীয় রেলমন্ত্রী, প্রধান অতিথি থাকবেন৷ উদ্বোধনী অনুষ্ঠানে, এবং মুখ্যমন্ত্রী শ্রী যোগী আদিত্যনাথ সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন। RPF দ্বারা সংগঠিত এই ইভেন্টের লক্ষ্য হল পুলিশ অফিসারদের মধ্যে শ্রেষ্ঠত্ব এবং সহযোগিতার প্রচার করা, বৈজ্ঞানিক সনাক্তকরণ, তদন্ত এবং অভ্যন্তরীণ নিরাপত্তাকে উৎসাহিত করা। ডেডিকেটেড মোবাইল অ্যাপ এবং ওয়েবসাইট রিয়েল-টাইম আপডেট এবং যোগাযোগের সুবিধা দেয়, সামগ্রিক অংশগ্রহণকারীদের অভিজ্ঞতা বাড়ায়।

 

4.সম্প্রতি খবরে দেখা গেছে বোর টাইগার রিজার্ভ কোন রাজ্যে অবস্থিত?

[A] মহারাষ্ট্র
[B] গুজরাট
[C] রাজস্থান
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর:A [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
মহারাষ্ট্রের বোর টাইগার রিজার্ভ (বিটিআর), জুলাই 2014 সালে একটি বাঘ সংরক্ষণাগার ঘোষণা করেছে, সম্প্রতি বঙ্গদাপুর এবং হিংনি বন রেঞ্জে বন্যপ্রাণী সাফারি উদ্যোগের জন্য 1 কোটি টাকা চেয়েছে৷ এটি ওয়ার্ধা জেলায় অবস্থিত ভারতের সবচেয়ে ছোট বাঘ সংরক্ষণাগার। বিভিন্ন বেঙ্গল টাইগারের আবাসস্থলের মধ্যে অবস্থিত, এটি পেঞ্চ, নাগজিরা নভেগাঁও, করহান্ডলা, তাডোবা আন্ধারী, মেলাঘাট এবং সাতপুরা সংরক্ষিত এলাকাগুলির প্রতিবেশী। এই অঞ্চলে শুষ্ক পর্ণমোচী বনের গাছপালা রয়েছে এবং বোর ড্যাম নিষ্কাশন অববাহিকা অন্তর্ভুক্ত রয়েছে।

 

5।ফায়ার ক্যাপড টিট, সম্প্রতি খবরে দেখা গেছে, নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] পাখি
[B] মাছ
[C] উদ্ভিদ
[D] মাকড়সা

 

সঠিক উত্তর: A [পাখি]
দ্রষ্টব্য:
পাখিরা সম্প্রতি ফায়ার-ক্যাপড টিট, একটি ছোট পাখির প্রজাতি পর্যবেক্ষণ করেছে। এটি প্যারিডে পরিবারের একটি অংশ, আরাবল্লী পাহাড়ে, শীত থেকে গ্রীষ্মে বিপরীত স্থানান্তরের ইঙ্গিত দেয়। হিমালয়ের স্থানীয়, এটি সেপ্টেম্বরে দক্ষিণে পশ্চিমঘাট এবং কেরালায় স্থানান্তরিত হয়, ফেব্রুয়ারি/মার্চে ফিরে আসে। পাহাড়ের চওড়া পাতার বনে বসবাস করে, এটি অমেরুদণ্ডী প্রাণী, অমৃত এবং পরাগ খাওয়ায়। হালকা শীতের কারণে প্রথম দিকে স্থানান্তর হওয়া সত্ত্বেও, অগ্নি-আবদ্ধ টিট একটি “নিম্নতম উদ্বেগ” সংরক্ষণের মর্যাদা ধারণ করে।

 

6.বুবোনিক প্লেগ, সম্প্রতি খবরে দেখা গেছে, নিচের কোনটির কারণে সংক্রামক রোগ হয়?

[A] ব্যাকটেরিয়া
[B] ভাইরাস
[C] ছত্রাক
[D] হেলমিন্থস

 

সঠিক উত্তর: A [ব্যাকটেরিয়া]
দ্রষ্টব্য:
ওরেগনের কর্মকর্তারা বুবোনিক প্লেগের একটি বিরল ক্ষেত্রে মোকাবেলা করছেন, সম্ভবত একটি পোষা বিড়াল দ্বারা সংক্রামিত। বুবোনিক প্লেগ ইয়েরসিনিয়া পেস্টিস ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট হয়, সাধারণত ছোট স্তন্যপায়ী প্রাণী এবং মাছিদের মধ্যে পাওয়া যায়। ব্ল্যাক ডেথ নামে পরিচিত, এটি মধ্যযুগে লক্ষ লক্ষ মানুষকে হত্যা করেছিল। লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, ঠাণ্ডা, পেট, বাহু এবং পায়ে ব্যথা এবং লিম্ফ নোডগুলি ফুলে যাওয়া। fleas দ্বারা ছড়িয়ে পড়া, এটির ক্ষেত্রে-মৃত্যুর অনুপাত 30-60% কিন্তু সিপ্রোফ্লক্সাসিন এবং ডক্সিসাইক্লিনের মতো অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিত্সা করা যেতে পারে।

 

 
7।মুখ্যমন্ত্রী কন্যা সুমঙ্গলা যোজনা, সম্প্রতি খবরে দেখা যায়, কোন রাজ্যের উদ্যোগ?

[A] ঝাড়খণ্ড
[B] হরিয়ানা
[C] রাজস্থান
[D] উত্তর প্রদেশ

 

সঠিক উত্তর: D [উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
সন্দীপ কৌর, মহিলা কল্যাণ বিভাগের পরিচালক, মুখ্যমন্ত্রী কন্যা সুমঙ্গলা যোজনার জন্য অনুদানে উল্লেখযোগ্য বৃদ্ধির ঘোষণা করেছেন৷ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নির্দেশের প্রতিক্রিয়ায়, এপ্রিল থেকে শুরু হওয়া বার্ষিক অনুদান 15,000 টাকা থেকে বেড়ে 25,000 টাকা হবে৷ এই উদ্যোগটি, উত্তর প্রদেশে মেয়েদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলিকে মোকাবেলা করার লক্ষ্য, তাদের শিক্ষাগত যাত্রার মাধ্যমে জন্ম থেকে তাদের মঙ্গলকে উন্নত করা।

 

8।সম্প্রতি, কোন ব্যাঙ্ক ‘বছরের সেরা প্রযুক্তি ব্যাঙ্কের পুরস্কার’ জিতেছে?

[A] স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
[B] সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্ক 
[C] HDFC ব্যাঙ্ক
[D] আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলি

 

সঠিক উত্তর: B [সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্ক]
নোট:
দক্ষিণ ভারতীয় ব্যাঙ্ক 19 তম IBA বার্ষিক ব্যাঙ্কিং প্রযুক্তি সম্মেলনে বছরের সেরা প্রযুক্তি ব্যাঙ্ক হিসাবে সম্মানিত হয়েছে। ব্যাঙ্কটি ছয়টি পুরস্কার পেয়েছে, যার মধ্যে তিনটি জয়, একটি রানার আপ পজিশন এবং দুটি বিশেষ উল্লেখ রয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর টি রবি শঙ্কর, ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ) দ্বারা আয়োজিত মুম্বাই ভেন্যুতে সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্কের এমডি এবং সিইও পিআর শেশাদ্রির কাছে প্রশংসা পেশ করেন।

 

9।গোল্ডেন-ব্যাকড ব্যাঙের প্রাথমিক আবাসস্থল কী, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] চিরসবুজ এবং আধা-চিরসবুজ বন
[B] গ্রীষ্মমন্ডলীয় রেইনফরেস্ট
[C] তৃণভূমি
[D] পর্ণমোচী বন

 

সঠিক উত্তর: A [চিরসবুজ এবং আধা-চিরসবুজ বন]
দ্রষ্টব্য:
ভারতের পশ্চিম ঘাটে, বিজ্ঞানীরা গোল্ডেন-ব্যাকড ব্যাঙের উপর জন্মানো একটি বনেট মাশরুম আবিষ্কার করেছেন, যা কর্ণাটক এবং কেরালায় স্থানীয়। এই বুড়ো আঙুলের আকারের ব্যাঙ চিরহরিৎ বনের জলাশয়ের কাছে বেড়ে ওঠে এবং আবাসস্থলের ক্ষতি, জল দূষণ এবং অ-নেটিভ প্রজাতির পরিচয়ের মতো হুমকির সম্মুখীন হয়। আশ্চর্যজনক মাশরুম-ব্যাঙ মিথস্ক্রিয়া তাদের বাস্তুবিদ্যা বোঝার জন্য একটি অনন্য দিক যোগ করে এবং এই ব্যাঙগুলি তাদের প্রাকৃতিক আবাসস্থলে যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয় তা তুলে ধরে।
10।কিরু হাইডেল প্রজেক্ট কোন রাজ্যে/কেন্দ্রশাসিত অঞ্চলে অবস্থিত?

[A] তামিলনাড়ু
[B] উত্তর প্রদেশ
[C] কর্ণাটক
[D] জম্মু ও কাশ্মীর

 

সঠিক উত্তর: D [জম্মু ও কাশ্মীর]
দ্রষ্টব্য:
CBI জম্মু ও কাশ্মীরের কিশতওয়ার জেলার কিরু হাইডেল প্রকল্পের জন্য একটি চুক্তি প্রদানে কথিত দুর্নীতির সাথে সম্পর্কিত অভিযান পরিচালনা করেছিল, প্রাক্তন রাজ্যপালকে কেন্দ্র করে। কিরু হাইডেল পাওয়ার প্রজেক্ট চেনাব নদীর উপর একটি রান-অব-দ্য-রিভার স্কিম, চেনাব ভ্যালি পাওয়ার প্রজেক্টস (সিভিপিপি), NHPC, JKSPDC এবং PTC-এর যৌথ উদ্যোগ দ্বারা তৈরি করা হয়েছে। এই প্রকল্পের লক্ষ্য হল উত্তর ভারতের বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে উপকৃত করা, যেখানে যথাক্রমে 49%, 49% এবং 2% শেয়ারহোল্ডিং রয়েছে৷

PART-24

1.Attemsostreptus leptoptilos, সম্প্রতি খবরে দেখা গেছে, নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] মিলিপিড
[B] সাপ
[C] আক্রমণকারী উদ্ভিদ
[D] মাছ

 

সঠিক উত্তর: A [মিলিপিড]
নোট:
অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অফ দ্য সানশাইন কোস্টের গবেষকরা তানজানিয়ার উদজুংওয়া পর্বতমালায় একটি নতুন মিলিপিড জেনাস এবং পাঁচটি প্রজাতি আবিষ্কার করেছেন। USC-এর মতে, Attemsostreptus leptoptilos হল 200টি পা সহ মিলিপিডের পাঁচটি নতুন প্রজাতির মধ্যে একটি যা 2024 সালের ফেব্রুয়ারিতে তানজানিয়ার জঙ্গলে আবিষ্কৃত হয়েছিল। অন্য চারটি প্রজাতি হল Attemsostreptus cataractae, Attemsostreptus julostriatus, Lophostreptus, and Margodretus Margodetus

 

2।সম্প্রতি, রিয়েলিটি টেক ফার্ম কোন শহরে মোহাম্মদ কুলি কুতুব শাহের সমাধির একটি ডিজিটাল টুইন উন্মোচন করেছে?

[A] হায়দ্রাবাদ
[B] লখনউ
[C] দিল্লি
[D] ভোপাল

 

সঠিক উত্তর: A [হায়দরাবাদ]
দ্রষ্টব্য:
রিয়েলিটি টেক ফার্ম সম্প্রতি হায়দ্রাবাদে মোহাম্মদ কুলি কুতুব শাহের বিশাল সমাধির একটি ডিজিটাল যমজ প্রকাশ করেছে। 1602 সালে নির্মিত সমাধিটি কুতুব শাহী হেরিটেজ পার্ক কমপ্লেক্সের মধ্যে 60 মিটার উচ্চতায় অবস্থিত। কুতুব শাহী রাজবংশের পঞ্চম রাজা এবং হায়দ্রাবাদের প্রতিষ্ঠাতা মোহাম্মদ কুলি কুতুব শাহ ছিলেন ফার্সি, তেলেগু এবং দাক্ষিণাত্য উর্দুতে একজন প্রসিদ্ধ কবি। তাঁর কবিতায় সাম্প্রদায়িক জীবন, উত্সব, প্রেম এবং বিশ্বাসের বিচিত্র দিকগুলিকে স্পর্শ করেছে, ঐতিহ্যের মিশ্রন অনন্যভাবে।

 

3.সম্প্রতি, কোন ব্যাঙ্ক ‘বছরের সেরা প্রযুক্তি ব্যাঙ্কের পুরস্কার’ জিতেছে?

[A] স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
[B] সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্ক 
[C] HDFC ব্যাঙ্ক
[D] আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলি

 

সঠিক উত্তর: B [সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্ক]
নোট:
দক্ষিণ ভারতীয় ব্যাঙ্ক 19 তম IBA বার্ষিক ব্যাঙ্কিং প্রযুক্তি সম্মেলনে বছরের সেরা প্রযুক্তি ব্যাঙ্ক হিসাবে সম্মানিত হয়েছে। ব্যাঙ্কটি ছয়টি পুরস্কার পেয়েছে, যার মধ্যে তিনটি জয়, একটি রানার আপ পজিশন এবং দুটি বিশেষ উল্লেখ রয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর টি রবি শঙ্কর, ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ) দ্বারা আয়োজিত মুম্বাই ভেন্যুতে সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্কের এমডি এবং সিইও পিআর শেশাদ্রির কাছে প্রশংসা পেশ করেন।

 

4.সম্প্রতি, কোন দেশের তাত্ক্ষণিক অর্থপ্রদান প্ল্যাটফর্ম AANI ভারতের UPI-এর সাথে যুক্ত ছিল?

[A] কাতার
[B] নেপাল
[C] সংযুক্ত আরব আমিরাত
[D] মায়ানমার

 

সঠিক উত্তরঃ C [সংযুক্ত আরব আমিরাত ]
নোট:
ভারত এবং সংযুক্ত আরব আমিরাত (UAE) ঘোষণা করেছে যে তারা তাদের তাত্ক্ষণিক পেমেন্ট প্ল্যাটফর্মগুলি, UPI (ভারত) এবং AANI (UAE) লিঙ্ক করবে৷ চুক্তিটি দুই দেশের মধ্যে নিরবিচ্ছিন্ন আন্তঃসীমান্ত লেনদেনের অনুমতি দেবে। AANI হল একটি তাত্ক্ষণিক পেমেন্ট প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের 10 সেকেন্ডেরও কম সময়ে তহবিল স্থানান্তর এবং নিষ্পত্তি করতে দেয়। এটি প্রাথমিকভাবে $13,600 পর্যন্ত লেনদেন সমর্থন করে। চুক্তিটি 2024 সালের ফেব্রুয়ারিতে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত বেশ কয়েকটি চুক্তির অংশ, যার মধ্যে IMEC-তে BIT এবং IGA অন্তর্ভুক্ত।

 

5।সম্প্রতি খবরে দেখা নাগি বার্ড ফেস্টিভ্যাল কোন রাজ্যের সঙ্গে যুক্ত?

[A] গুজরাট
[B] উত্তরপ্রদেশ
[C] বিহার
[D] ওড়িশা

 

সঠিক উত্তর: C [বিহার]
নোট:
নাগি বার্ড ফেস্টিভ্যাল বিহার রাজ্যের সাথে যুক্ত। বিহার সরকারের বন ও পরিবেশ বিভাগ জেলার নাগি পাখির অভয়ারণ্য জামুইতে তিন দিনব্যাপী উৎসবের আয়োজন করে। উৎসবের প্রাথমিক উদ্দেশ্য হল পরিযায়ী পাখি এবং তাদের আবাসস্থল সম্পর্কে মানুষকে শিক্ষিত করা এবং পাখি সংরক্ষণের প্রচার করা।

 

6.সম্প্রতি খবরে দেখা গেল কোয়াসার কী?

[A] সক্রিয় গ্যালাকটিক নিউক্লিয়াস
[B] নভেল খনিজ
[C] আক্রমণাত্মক আগাছা
[D] টহল জাহাজ

 

সঠিক উত্তর: A [সক্রিয় গ্যালাকটিক নিউক্লিয়াস]
দ্রষ্টব্য:
জ্যোতির্বিজ্ঞানীরা J0529-4351 আবিষ্কারের ঘোষণা দিয়েছেন, এখন পর্যন্ত সবচেয়ে উজ্জ্বল এবং দ্রুত বর্ধনশীল কোয়াসার। এই কোয়াসার সূর্যের ভরের 17 বিলিয়ন গুণ একটি সুপারম্যাসিভ ব্ল্যাকহোলকে আশ্রয় করে। কোয়াসার হল সক্রিয় গ্যালাকটিক নিউক্লিয়াস (AGN), যা একটি গ্যালাক্সির কেন্দ্রে সুপারম্যাসিভ ব্ল্যাক হোল দ্বারা চালিত হয়। সমস্ত AGN কোয়াসার নয়, যা উচ্চ পদার্থের ঘনত্বের অঞ্চলে তৈরি হয়। কোয়াসারগুলি ব্যতিক্রমীভাবে আলোকিত এবং শক্তিশালী মহাজাগতিক ঘটনা, যা তীব্র পদার্থের ব্যবহার সহ সক্রিয় ছায়াপথ থেকে উদ্ভূত হয়, যা সর্পিল অ্যাক্রিশন ডিস্ক গঠনের দিকে পরিচালিত করে।

 

7।2024 সালের বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবসের প্রতিপাদ্য কী?

[A] ব্যবধান পূরণ, জোট গঠন
[B] আনুষ্ঠানিক কর্মসংস্থানের মাধ্যমে সামাজিক ন্যায়বিচার অর্জন
[C] সামাজিক ন্যায়বিচার অর্জনের জন্য বৈষম্যের ব্যবধান বন্ধ করা
[D] কর্মরত শ্রমিকরা: সামাজিক ন্যায়বিচারের সন্ধান

 

সঠিক উত্তর: A [ব্যবধান পূরণ, জোট গঠন ]
দ্রষ্টব্য:
বার্ষিক 20শে ফেব্রুয়ারি, বিশ্বব্যাপী সামাজিক ন্যায়বিচার দিবস বিশ্বব্যাপী বৈষম্য এবং অবিচার মোকাবেলায় বিশ্ব সম্প্রদায়কে একত্রিত করে। শালীন কাজ এবং ন্যায্য বিশ্বায়নের উপর জোর দিয়ে, 2024 সালের থিম, “ব্যবধান দূর করা, জোট তৈরি করা” বৈশ্বিক চ্যালেঞ্জের মোকাবিলায় সহযোগিতার তাত্পর্যকে তুলে ধরে। এই দিনটি একটি গুরুত্বপূর্ণ অনুস্মারক হিসাবে কাজ করে যাতে সামাজিক বর্জনের বিরুদ্ধে লড়াই করা যায় এবং আরও ন্যায্য এবং ন্যায়সঙ্গত বিশ্বের পক্ষে কথা বলা হয়।

 

8.‘নিম সামিট ও বৈশ্বিক নিম বাণিজ্য মেলা’ কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] ভোপাল
[B] চেন্নাই
[C] জয়পুর
[D] নতুন দিল্লি

 

সঠিক উত্তর: D [নয়া দিল্লি]
দ্রষ্টব্য:
নিম সামিট এবং গ্লোবাল নিম ট্রেড ফেয়ার, 19-20 ফেব্রুয়ারি 2024 তারিখে নয়াদিল্লিতে আয়োজিত, ICAR-কেন্দ্রীয় কৃষিবন গবেষণা ইনস্টিটিউট, ঝাঁসির নেতৃত্বে একটি সহযোগিতামূলক উদ্যোগ। বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে, ইভেন্টটি কৃষি, স্বাস্থ্যসেবা এবং পরিবেশগত স্থায়িত্বের ক্ষেত্রে নিমের বহুমুখী প্রয়োগগুলিকে তুলে ধরে। “টেকসই কৃষি, স্বাস্থ্য এবং পরিবেশের জন্য নিম” থিমকে আলিঙ্গন করে এই শীর্ষ সম্মেলনের লক্ষ্য নিমের বহুমুখী সুবিধাগুলিকে আলোকিত করা এবং বিভিন্ন সেক্টরে টেকসইতা বৃদ্ধিতে এর ভূমিকা প্রচার করা।

 

9.সম্প্রতি সংবাদে উল্লেখিত ‘হিমালয়ান বাস্কেট’ কোন রাজ্যের উদ্যোগ?

[A] অরুণাচল প্রদেশ
[B] উত্তরাখণ্ড
[C] ত্রিপুরা
[D] সিকিম

 

সঠিক উত্তর: B [উত্তরাখণ্ড]
দ্রষ্টব্য:
উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি তার বাসভবনে ‘হিমালয়ান বাস্কেট’ চালু করেছিলেন, একটি উদ্যোগ 2018 সালে সুমিত এবং স্নেহা থাপলিয়াল দ্বারা শুরু হয়েছিল। এই উদ্যোগে দুধ, হলুদ এবং পুদিনার মতো কৃষিজাত পণ্য ক্রয়, বিভিন্ন পণ্যে প্রক্রিয়াকরণ এবং আন্তর্জাতিকভাবে সরবরাহ করা জড়িত।

 

40।জল জীবন মিশনের অধীনে হর ঘর জলের 100% স্যাচুরেশন অর্জন করার জন্য কোন রাজ্য ভারতের প্রথম উত্তর-পূর্ব রাজ্য হয়ে উঠেছে?

[A] আসাম
[B] মণিপুর
[C] অরুণাচল প্রদেশ
[D] সিকিম

 

সঠিক উত্তর: C [অরুণাচল প্রদেশ]
দ্রষ্টব্য:
অরুণাচল প্রদেশ একটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে, যা জল জীবন মিশনের অধীনে হর ঘর জলের 100% সম্পৃক্ততা অর্জনের জন্য উত্তর-পূর্ব ভারতের প্রথম রাজ্য এবং দেশের 10তম রাজ্যে পরিণত হয়েছে৷ মুখ্যমন্ত্রী পেমা খান্ডু নির্দেশিকা এবং সমর্থনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে টিম অরুণাচলের উত্সর্গের কৃতিত্ব দিয়েছেন। 15 অগাস্ট, 2019-এ চালু হওয়া এই মিশনটির লক্ষ্য হল 2024 সালের মধ্যে ভারতের প্রতিটি গ্রামীণ পরিবারে নিশ্চিত কলের জল সরবরাহ করা, জীবনযাত্রার মান উন্নত করা।

PART-23

1.2024 সালের বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবসের প্রতিপাদ্য কী?

[A] ব্যবধান পূরণ, জোট গঠন
[B] আনুষ্ঠানিক কর্মসংস্থানের মাধ্যমে সামাজিক ন্যায়বিচার অর্জন
[C] সামাজিক ন্যায়বিচার অর্জনের জন্য বৈষম্যের ব্যবধান বন্ধ করা
[D] কর্মরত শ্রমিকরা: সামাজিক ন্যায়বিচারের সন্ধান

সঠিক উত্তর: A [ব্যবধান পূরণ, জোট গঠন ]
দ্রষ্টব্য:
বার্ষিক 20শে ফেব্রুয়ারি, বিশ্বব্যাপী সামাজিক ন্যায়বিচার দিবস বিশ্বব্যাপী বৈষম্য এবং অবিচার মোকাবেলায় বিশ্ব সম্প্রদায়কে একত্রিত করে। শালীন কাজ এবং ন্যায্য বিশ্বায়নের উপর জোর দিয়ে, 2024 সালের থিম, “ব্যবধান দূর করা, জোট তৈরি করা” বৈশ্বিক চ্যালেঞ্জের মোকাবিলায় সহযোগিতার তাত্পর্যকে তুলে ধরে। এই দিনটি একটি গুরুত্বপূর্ণ অনুস্মারক হিসাবে কাজ করে যাতে সামাজিক বর্জনের বিরুদ্ধে লড়াই করা যায় এবং আরও ন্যায্য এবং ন্যায়সঙ্গত বিশ্বের পক্ষে কথা বলা হয়।

 

2।কোন দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়?

[A] 20 ফেব্রুয়ারি
[B] 21 ফেব্রুয়ারি
[C] 22 ফেব্রুয়ারি
[D] 23 ফেব্রুয়ারি

সঠিক উত্তর: B [21 ফেব্রুয়ারি ]
দ্রষ্টব্য:
21শে ফেব্রুয়ারি, 2024, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশ্বব্যাপী পালিত হয়, ভাষাগত বৈচিত্র্যকে স্বীকার করে। বাংলাদেশে উদ্ভূত, দিনটি ভাষাগত অধিকারের জন্য ঐতিহাসিক আন্দোলনের উপর জোর দেয়। 2024 সালে, থিমটি হল “বহুভাষিক শিক্ষা – শেখার এবং আন্তঃপ্রজন্মীয় শিক্ষার একটি স্তম্ভ,” ভাষাগত শিক্ষার গুরুত্বের উপর জোর দিয়ে। এই বুধবার বিশ্বব্যাপী মাতৃভাষার তাৎপর্যকে স্বীকৃতি ও উদযাপনের একটি বিশেষ উপলক্ষ হিসেবে চিহ্নিত করে।

3.‘সম্মাক্কা সরলাম্মা জাতারা’ উপজাতি উৎসব, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যে পালিত হয়?

[A] তেলেঙ্গানা
[B] কর্ণাটক
[C] কেরালা
[D] তামিলনাড়ু

সঠিক উত্তর:A [তেলেঙ্গানা]
দ্রষ্টব্য:
মুলুগু, তেলেঙ্গানা এশিয়ার বৃহত্তম উপজাতীয় উত্সব সামাক্কা-সারালাম্মা জাতারার জমকালো উদযাপনের জন্য প্রস্তুতি নিচ্ছে৷ তেলেঙ্গানার মেদারম গ্রামে অনুষ্ঠিত এই অনুষ্ঠানটি এই অঞ্চলের সমৃদ্ধ আদিবাসী ঐতিহ্য প্রদর্শন করে। হায়দ্রাবাদ থেকে 240 কিমি দূরে অবস্থিত, উৎসবটি বিশ্বব্যাপী দর্শকদের আকর্ষণ করে একতা এবং সাংস্কৃতিক ভক্তির প্রতীক। একটি ছোট সমাবেশ হিসাবে শুরু হয়েছিল, এটি 1998 সালে রাজ্য উৎসবের মর্যাদা লাভ করে, কাকাতিয়া শাসকদের খরার সময় অত্যাচারী করের বিরুদ্ধে 12 শতকের সামাক্কা এবং সরলাম্মার বিদ্রোহের স্মরণে।

 

4.উত্তর-পূর্বের কোন রাজ্য সম্প্রতি রাজ্যের প্রথম বিশেষ বাঘ সুরক্ষা বাহিনী প্রতিষ্ঠার জন্য NTCA-এর সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে?

[A] মণিপুর
[B] আসাম
[C] অরুণাচল প্রদেশ
[D] মিজোরাম

সঠিক উত্তর: C [অরুণাচল প্রদেশ]
দ্রষ্টব্য:
অরুণাচল প্রদেশ সরকার ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি (NTCA) এর সাথে অংশীদারিত্ব করেছে তার উদ্বোধনী স্পেশাল টাইগার প্রোটেকশন ফোর্স (STPF) তৈরি করতে। তিনটি বাঘ সংরক্ষণের বাড়ি – নামদাফা, কমলাং এবং পাক্কে – রাজ্যে একটি নিবেদিত সুরক্ষা বাহিনীর অভাব ছিল। সমঝোতা স্মারক (এমওইউ) এই সংরক্ষণ ব্যবস্থাগুলিতে বাঘ সংরক্ষণের প্রচেষ্টা বাড়ানোর জন্য 336 জন কর্মী সমন্বিত একটি বিশেষ বাহিনী মোতায়েনের রূপরেখা দেয়, যা সুরক্ষা ব্যবস্থার পূর্ববর্তী ব্যবধান পূরণ করে।

 

5।সম্প্রতি, কোন দেশ দারিদ্র্য ও ক্ষুধা বিমোচনের জন্য IBSA তহবিলে $1 মিলিয়ন অনুদান দিয়েছে?

[A] ব্রাজিল
[B] ভারত
[C] দক্ষিণ আফ্রিকা
[D] রাশিয়া

সঠিক উত্তর: B [ভারত]
দ্রষ্টব্য:
2024 সালের ফেব্রুয়ারিতে, ভারত দারিদ্র্য ও ক্ষুধা দূরীকরণের জন্য ভারত, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকা (IBSA) তহবিলে $1 মিলিয়ন অবদান করেছিল। ভারত তার সূচনা থেকেই তহবিলের নিয়মিত অবদানকারী, মোট $15.1 মিলিয়ন অবদান রেখেছে। IBSA ফান্ডের প্রকল্পগুলির লক্ষ্য গ্লোবাল সাউথের অংশীদার দেশগুলিকে তাদের জাতীয় অগ্রাধিকার এবং অন্যান্য আন্তর্জাতিকভাবে সম্মত উন্নয়ন লক্ষ্য অর্জনে সহায়তা করা।

 

6.কোন রাজ্যের বিধানসভা সম্প্রতি একটি বিল পাস করেছে যা রাজ্যে হুক্কা বার নিষিদ্ধ করেছে?

[A] মহারাষ্ট্র
[B] উত্তরপ্রদেশ
[C] রাজস্থান
[D] কর্ণাটক

সঠিক উত্তর: D [কর্নাটক]
নোট:
কর্ণাটক বিধানসভা রাজ্যে হুক্কা বার নিষিদ্ধ করার একটি বিল পাস করেছে, লঙ্ঘনের জন্য 1-3 বছরের কারাদণ্ড এবং 1 লাখ টাকা পর্যন্ত জরিমানা আরোপ করেছে৷ বিলটি পাবলিক প্লেসে তামাকজাত দ্রব্য, শিক্ষা প্রতিষ্ঠানের কাছাকাছি বিক্রি এবং 21 বছরের কম বয়সীদের কাছে তামাকজাত দ্রব্য নিষিদ্ধ করে। সিগারেট এবং অন্যান্য তামাকজাত পণ্যের শিরোনাম (বিজ্ঞাপন এবং ব্যবসা ও বাণিজ্য, উৎপাদন, সরবরাহ ও বিতরণ নিয়ন্ত্রণ) (কর্নাটক সংশোধনী) বিল। , 2024, এটি রাজ্যে 2003 কেন্দ্রীয় আইন সংশোধন করে। স্বাস্থ্যমন্ত্রী দীনেশ গুন্ডু রাও যুবকদের স্বাস্থ্য সুরক্ষা এবং তামাকজনিত রোগ প্রতিরোধের উপর জোর দিয়েছেন, যুবকদের মধ্যে হুক্কার গ্ল্যামারাইজেশনের উল্লেখ করে৷

 

7।কিরু হাইডেল প্রজেক্ট কোন রাজ্যে/কেন্দ্রশাসিত অঞ্চলে অবস্থিত?

[A] তামিলনাড়ু
[B] উত্তর প্রদেশ
[C] কর্ণাটক
[D] জম্মু ও কাশ্মীর

সঠিক উত্তর: D [জম্মু ও কাশ্মীর]
দ্রষ্টব্য:
CBI জম্মু ও কাশ্মীরের কিশতওয়ার জেলার কিরু হাইডেল প্রকল্পের জন্য একটি চুক্তি প্রদানে কথিত দুর্নীতির সাথে সম্পর্কিত অভিযান পরিচালনা করেছিল, প্রাক্তন রাজ্যপালকে কেন্দ্র করে। কিরু হাইডেল পাওয়ার প্রজেক্ট চেনাব নদীর উপর একটি রান-অব-দ্য-রিভার স্কিম, চেনাব ভ্যালি পাওয়ার প্রজেক্টস (সিভিপিপি), NHPC, JKSPDC এবং PTC-এর যৌথ উদ্যোগ দ্বারা তৈরি করা হয়েছে। এই প্রকল্পের লক্ষ্য হল উত্তর ভারতের বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে উপকৃত করা, যেখানে যথাক্রমে 49%, 49% এবং 2% শেয়ারহোল্ডিং রয়েছে৷

 

8.2023 সালের বৈশ্বিক সাইবার ক্রাইম রিপোর্টে ভারতের র‍্যাঙ্কিং কী ছিল?

[A] 79তম
[B] 80তম
[C] 85তম
[D] 84তম

সঠিক উত্তর:B [80তম]
দ্রষ্টব্য:
2023 সালের একটি প্রতিবেদন অনুসারে, সাইবার অপরাধের জন্য ভারত বিশ্বব্যাপী 80তম সর্বাধিক লক্ষ্যবস্তু দেশ। প্রতিবেদনে বলা হয়েছে যে 34% ভারতীয় ব্যবহারকারীদের 2023 সালে স্থানীয় হুমকি দ্বারা লক্ষ্যবস্তু করা হয়েছিল, মোট 74 মিলিয়ন ঘটনা। 2023 সালে, ভারতের একটি জাতীয় সাইবার অপরাধের হার প্রতি লক্ষাধিক নাগরিকের জন্য 129। 2023 সালের তৃতীয় ত্রৈমাসিকে, ভারত 369,000 ফাঁস অ্যাকাউন্ট সহ ডেটা লঙ্ঘনের জন্য বিশ্বব্যাপী 10 তম স্থানে ছিল।

 

9.মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস 2024 সম্প্রতি কোন দেশে আয়োজিত হয়েছে?

[A] ইতালি
[B] স্পেন
[C] ভারত
[D] ফ্রান্স

সঠিক উত্তর: B [স্পেন]
নোট:
মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (MWC) বার্ষিক নেটওয়ার্কিং এবং সহযোগিতার জন্য মোবাইল শিল্পকে একত্রিত করে। 2024 সালে, GSMA, মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের জন্য গ্লোবাল অ্যাসোসিয়েশন, বার্সেলোনা, স্পেনে ইভেন্টটি হোস্ট করবে — এটি একটি শহর যা তার সাংস্কৃতিক ঐতিহ্য এবং উদ্ভাবনের জন্য বিখ্যাত। এই সমাবেশটি শিল্প পেশাদারদের সংযোগ এবং সহযোগিতা করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে, মোবাইল প্রযুক্তির সর্বশেষ অগ্রগতি প্রদর্শন করে এবং গতিশীল মোবাইল ইকোসিস্টেমের মধ্যে বিশ্বব্যাপী সহযোগিতাকে উত্সাহিত করে।

 

10।সম্প্রতি, কোন দেশকে FATF-এর আর্থিক অপরাধের নজরদারি তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে?

[A] UAE
[B] পাকিস্তান
[C] ইরান
[D] মিয়ানমার

সঠিক উত্তরঃ A [UAE]
দ্রষ্টব্য:
সংযুক্ত আরব আমিরাত (UAE) ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (FATF) “ধূসর তালিকা” থেকে 23 ফেব্রুয়ারী, 2024-এ সরানো হয়েছিল। FATF হল একটি আন্তঃসরকারী সংস্থা যা অবৈধ অর্থের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিশ্বব্যাপী মান নির্ধারণ করে। এফএটিএফ 2022 সালে সংযুক্ত আরব আমিরাতকে ঘনিষ্ঠভাবে যাচাই-বাছাইয়ের অধীনে রাখে, ব্যাংক, মূল্যবান ধাতু এবং পাথরের পাশাপাশি সম্পত্তি জড়িত মানি লন্ডারিং এবং সন্ত্রাসী অর্থায়নের ঝুঁকি তুলে ধরে। এফএটিএফ বলেছে যে সংযুক্ত আরব আমিরাত একটি 2022 এফএটিএফ কর্ম পরিকল্পনা থেকে উদ্বেগ মোকাবেলার জন্য উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে এবং পরবর্তী পদক্ষেপের জন্য রাজনৈতিক সমর্থন প্রদর্শন করেছে। 2024 সালের ফেব্রুয়ারি পর্যন্ত, শুধুমাত্র উত্তর কোরিয়া, ইরান এবং মিয়ানমারের গণতান্ত্রিক প্রজাতন্ত্র FATF কালো তালিকায় উল্লেখ করা হয়েছে।

PART-22

1.সম্প্রতি খবরে দেখা গেছে সুনাবেদা বন্যপ্রাণী অভয়ারণ্য কোন রাজ্যে অবস্থিত?

[A] ওড়িশা
[B] বিহার
[C] তামিলনাড়ু
[D] কেরালা

সঠিক উত্তর:A [ওড়িশা]
 দ্রষ্টব্য:
ওড়িশার নুয়াপাডা জেলায় অবস্থিত সুনাবেদা বন্যপ্রাণী অভয়ারণ্যে সাম্প্রতিক মাওবাদী-নিরাপত্তাদের সংঘর্ষ হয়েছে। 1983 সালে প্রতিষ্ঠিত, অভয়ারণ্যটি ছত্তিশগড়ের সীতানদী এবং উদন্তি অভয়ারণ্যের সংলগ্ন 600 বর্গ কিমি জুড়ে বিস্তৃত। মালভূমি, গিরিখাত এবং জলপ্রপাতের মতো বৈচিত্র্যময় আবাসস্থল সমন্বিত, এটি জঙ্ক নদীর ক্যাচমেন্ট এলাকা হিসেবে কাজ করে। শুষ্ক পর্ণমোচী গ্রীষ্মমন্ডলীয় বনে বিভিন্ন উদ্ভিদ যেমন বিজা, সেগুন এবং বারসিংহ, বাঘ, চিতাবাঘ সহ প্রাণীজগতের বাসস্থান এবং উড়িষ্যা ও ছত্তিশগড়ের মধ্যে বিরল বন্য মহিষের জন্য অভিবাসন লিঙ্ক হিসাবে কাজ করে

 

2.সম্প্রতি, কোন ইনস্টিটিউট জলবায়ু পূর্বাভাস উন্নত করতে এবং জলবায়ু প্রভাবের পূর্বাভাস দেওয়ার জন্য ভারতের জন্য প্রথম আর্থ সিস্টেম মডেল তৈরি করেছে?

[A] ন্যাশনাল সেন্টার ফর মিডিয়াম রেঞ্জ ওয়েদার ফোরকাস্টিং
[B] ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিওরোলজি
[C] ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, নতুন দিল্লি
[D] কোচিন ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি

সঠিক উত্তর: B [ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিওরোলজি]
দ্রষ্টব্য:
ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিওরোলজি ভারতের আর্থ সিস্টেম মডেল, একটি ওপেন সোর্স সফ্টওয়্যার যা বায়ুমণ্ডল, মহাসাগর, ভূমি, বরফ এবং বায়োস্ফিয়ার মিথস্ক্রিয়াকে একত্রিত করে। এটি সুনির্দিষ্ট জলবায়ু পরিবর্তনের পূর্বাভাসের জন্য সংখ্যাসূচক আবহাওয়ার পূর্বাভাস এবং ডেটা আত্তীকরণ ব্যবহার করে। জলবায়ু পরিবর্তন গবেষণা কেন্দ্রের সাথে সহযোগিতা করে, প্রকল্পটির লক্ষ্য জলবায়ু পূর্বাভাস উন্নত করা, দীর্ঘমেয়াদী অধ্যয়ন সমর্থন করা এবং প্রভাবের পূর্বাভাস দেওয়া। মনসুন কনভেকশন, ক্লাউডস এবং ক্লাইমেট চেঞ্জ স্কিমের অধীনে ₹192.28 কোটি টাকা দিয়ে অর্থায়ন করা হয়েছে, মডেলটি 2025 সালের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

 

3.সম্প্রতি খবরে দেখা FAST টেলিস্কোপ কোন দেশ তৈরি করেছে?

[A] রাশিয়া
[B] মার্কিন যুক্তরাষ্ট্র
[C] চীন
[D] ভারত

সঠিক উত্তর: C [চীন]
দ্রষ্টব্য:
চীনের নানজিং বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানীরা, বিশ্বের বৃহত্তম একক-ডিশ রেডিও টেলিস্কোপ, FAST ব্যবহার করে, CTB 87 সুপারনোভা অবশিষ্টাংশে একটি রেডিও পালসার সনাক্ত করেছে৷ গুইঝোতে অবস্থিত FAST এর 30টি ফুটবল মাঠের সমতুল্য একটি প্রাপ্তি এলাকা রয়েছে এবং এর লক্ষ্য 20-30 বছরের জন্য বিশ্বমানের মর্যাদা বজায় রাখা। এর লক্ষ্যগুলির মধ্যে রয়েছে মহাবিশ্বের প্রান্তে নিরপেক্ষ হাইড্রোজেন সনাক্ত করা, মহাবিশ্বের প্রথম দিকের চিত্রগুলি পুনর্গঠন করা, পালসার আবিষ্কার করা, মহাকর্ষীয় তরঙ্গ সনাক্তকরণে অংশগ্রহণ করা এবং বহির্জাগতিক বুদ্ধিমত্তার অনুসন্ধানে অবদান রাখা।

 

4.“রোড টু প্যারিস 2024: চ্যাম্পিয়নিং ক্লিন স্পোর্টস এবং ইউনিটিং ফর অ্যান্টি-ডোপিং” সম্মেলন সম্প্রতি কোন সংস্থা দ্বারা আয়োজিত হয়েছে?

[A] ন্যাশনাল অ্যান্টি-ডোপিং এজেন্সি (NADA)
[B] National Forensics Science University
[C] স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া
[D] ভারতের জাতীয় ক্রীড়া ফেডারেশন

সঠিক উত্তর: A [ন্যাশনাল অ্যান্টি-ডোপিং এজেন্সি (NADA)]
দ্রষ্টব্য:
প্যারিস অলিম্পিক ঘনিয়ে আসার সাথে সাথে, ন্যাশনাল অ্যান্টি-ডোপিং এজেন্সি (NADA) “রোড টু প্যারিস 2024: চ্যাম্পিয়নিং ক্লিন স্পোর্টস অ্যান্ড ইউনিটিং ফর অ্যান্টি-ডোপিং” কনফারেন্সের আয়োজন করেছে যাতে নিষিদ্ধ পদার্থের বিপদ সম্পর্কে ভারতীয় ক্রীড়াবিদদের শিক্ষিত করা যায়। অনুরাগ সিং ঠাকুর গান্ধীনগরের ন্যাশনাল ফরেনসিক সায়েন্সেস ইউনিভার্সিটিতে নিউট্রিশনাল সাপ্লিমেন্ট টেস্টিং সেন্টার অফ এক্সিলেন্সের উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়, তার জাতীয় তাৎপর্যের জন্য স্বীকৃত, ফরেনসিক এবং সাইবার বিজ্ঞানে উদ্ভাবনের একটি কেন্দ্র। নয়াদিল্লিতে অনুষ্ঠিত অনুষ্ঠানটি 2024 সালের প্যারিস অলিম্পিক পর্যন্ত ডোপিং বিরোধী উদ্যোগের জন্য গুরুত্বপূর্ণ আলোচনা এবং কৌশলগুলিকে সহজতর করে৷

 

5.সমুদ্র ও বায়ুমণ্ডল জরিপ করার জন্য সম্প্রতি NASA যে উপগ্রহটি উৎক্ষেপণ করেছে তার নাম কী?

[A] তারা-১
[B] রোসাট
[C] গতি
[D] ASTRO A

সঠিক উত্তর: C [গতি ]
দ্রষ্টব্য:
NASA এবং SpaceX আবহাওয়া বিলম্বের কারণে প্ল্যাঙ্কটন, অ্যারোসোল, ক্লাউড, এবং মহাসাগর ইকোসিস্টেম (PACE) মিশন লঞ্চের পুনঃনির্ধারণ করেছে। মিশন, জলবায়ু পরিবর্তনের মধ্যে সমুদ্র-বায়ুমণ্ডল সংযোগ অন্বেষণ, জল এবং বাতাসে মাইক্রোস্কোপিক জীবনের প্রভাব বোঝার লক্ষ্য। PACE ফাইটোপ্ল্যাঙ্কটন অধ্যয়নের মাধ্যমে কার্বন ডাই অক্সাইড বিনিময়, বায়ুমণ্ডলীয় ভেরিয়েবল এবং সমুদ্রের স্বাস্থ্য নিরীক্ষণ করবে। মিশনের অ্যারোসল পণ্যগুলি দাবানলের মতো ঘটনাগুলির জন্য স্বাস্থ্য পরামর্শে সহায়তা করবে এবং ক্ষতিকারক শেত্তলাগুলিকে নিরীক্ষণ করবে৷ বিজ্ঞানীরা গ্রাউন্ডব্রেকিং অন্তর্দৃষ্টির জন্য উত্তেজনা প্রকাশ করেন, আর্থ সিস্টেম বোঝার অগ্রগতিতে PACE এর তাত্পর্যের উপর জোর দেন।
6.উত্তরাখণ্ডের প্রথম মহিলা মুখ্য সচিব হিসেবে কে নিযুক্ত হয়েছেন?

[A] রাধা রাতুরি
[B] কুসুম কান্ডওয়াল
[C] কামিনী গুপ্তা
[D] গীতা খান্না

সঠিক উত্তর: A [রাধা রাতুরি]
দ্রষ্টব্য:
রাধা রাতুরি, 1988 ব্যাচের একজন সিনিয়র আইএএস অফিসার, উত্তরাখণ্ডের প্রথম মহিলা মুখ্য সচিব হিসাবে নিযুক্ত হয়েছেন। তিনি সুখবীর সিং সান্ধুর স্থলাভিষিক্ত হন এবং রাজ্যের এই শীর্ষ প্রশাসনিক পদে অধিষ্ঠিত প্রথম মহিলা। অবিভক্ত উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ডে দায়িত্ব পালন করে রাতুরির একটি বিস্তৃত প্রশাসনিক কর্মজীবন রয়েছে। প্রাথমিকভাবে একজন সাংবাদিক হওয়ার উচ্চাকাঙ্ক্ষী, তিনি শেষ পর্যন্ত আইএএস-এ যোগ দেন, ইউপিএসসি পরীক্ষায় তার তৃতীয় প্রচেষ্টায় সফল হন।

 

7.সম্প্রতি, কোন মন্ত্রক “The Indian Economy: A Review” শিরোনামে রিপোর্ট প্রকাশ করেছে?

[A] কৃষি মন্ত্রণালয়
[B] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[C] অর্থ মন্ত্রণালয়
[D] স্বরাষ্ট্র মন্ত্রণালয়

সঠিক উত্তর: C [অর্থ মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
অর্থ মন্ত্রক 2024 সালের জানুয়ারিতে দ্য ইন্ডিয়ান ইকোনমি: এ রিভিউ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। 2024-25 সালের জন্য কেন্দ্রীয় বাজেট 1 ফেব্রুয়ারি সংসদে পেশ হওয়ার কয়েক দিন আগে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছিল। অর্থ মন্ত্রক গঠিত হয়েছে। পাঁচটি বিভাগের মধ্যে: অর্থনৈতিক বিষয়, রাজস্ব, ব্যয়, বিনিয়োগ এবং পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট, এবং আর্থিক পরিষেবা।

 

8.সম্প্রতি, কোন নিউরোটেকনোলজি কোম্পানি মানুষের মস্তিষ্কে প্রথম কম্পিউটার চিপ এম্বেড করেছে?

[A] নিউরালিঙ্ক
[B] কার্নেল
[C] ব্ল্যাকরক নিউরোটেক
[D] নিউরেবল

সঠিক উত্তর: A [] নিউরালিঙ্ক ]
দ্রষ্টব্য:
নিউরালিংক হল প্রথম কোম্পানী যেটি মানুষের মস্তিষ্কে একটি কম্পিউটার চিপ স্থাপন করেছে। নিউরালিংক হল একটি নিউরোটেকনোলজি কোম্পানি যা 2016 সালে Musk এবং অন্যান্য সাতজন বিজ্ঞানী এবং প্রকৌশলী দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। কোম্পানির ইমপ্লান্ট, যা “লিঙ্ক” নামে পরিচিত, এটি একটি ছোট ডিভাইস যা অস্ত্রোপচারের মাধ্যমে মানুষের মস্তিষ্কের ভিতরে স্থাপন করা হয়। নিউরালিংক বলে যে তার ডিভাইসটি নিউরাল কার্যকলাপ ব্যাখ্যা করতে পারে যাতে একজন ব্যক্তি কেবল চিন্তা করে একটি কম্পিউটার বা স্মার্টফোন পরিচালনা করতে পারে। কোম্পানি শেষ পর্যন্ত প্রতিবন্ধী ব্যক্তিদের সংবেদনশীল এবং মোটর ফাংশন পুনরুদ্ধার করতে, ডিমেনশিয়া এবং বিষণ্নতার মতো স্নায়বিক অবস্থার চিকিৎসা করতে এবং এমনকি টেলিপ্যাথিক যোগাযোগ সক্ষম করতে মস্তিষ্ক-মেশিন ইন্টারফেস ব্যবহার করার আশা করে।

 

9.সম্প্রতি, কোন বিভাগ ‘স্টার্টআপশালা’ চালু করেছে, স্টার্টআপ ইন্ডিয়ার একটি ফ্ল্যাগশিপ অ্যাক্সিলারেটর প্রোগ্রাম?

[A] কৃষি ও কৃষক কল্যাণ বিভাগ
[B] অর্থনৈতিক বিষয়ক বিভাগ
[C] শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্যের উন্নয়নের জন্য বিভাগ
[D] কৃষি গবেষণা ও শিক্ষা বিভাগ

সঠিক উত্তর: C [শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্যের উন্নয়নের জন্য বিভাগ]
দ্রষ্টব্য:
স্টার্টআপশালা, ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড (DPIIT) দ্বারা চালু করা হয়েছে, ফ্ল্যাগশিপ অ্যাক্সিলারেটর প্রোগ্রামের বৈশিষ্ট্য রয়েছে৷ প্রাথমিক পর্যায়ের স্টার্টআপগুলিকে চালিত করার জন্য ডিজাইন করা হয়েছে, এই প্রোগ্রামটির লক্ষ্য সম্পদ এবং সুযোগ প্রদানের মাধ্যমে তাদের বৃদ্ধি ত্বরান্বিত করা। ইনকিউবেশন সেন্টার, শিক্ষাপ্রতিষ্ঠান এবং কর্পোরেট সত্তা বিস্তৃত অংশীদারদের একটি বিশাল নেটওয়ার্কের মাধ্যমে, স্টার্টআপগুলি বিভিন্ন সুযোগ-সুবিধা এবং সংস্থান থেকে উপকৃত হয়, তাদের যাত্রা সাফল্যের পরবর্তী স্তরে উন্নীত করে।

10.করাইভেট্টি পাখি অভয়ারণ্য এবং লংউড শোলা রিজার্ভ ফরেস্ট, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যে অবস্থিত?

[A] তামিলনাড়ু
[B] অন্ধ্রপ্রদেশ
[C] গুজরাট
[D] কর্ণাটক

সঠিক উত্তর: A [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
ভারত রামসার কনভেনশনের উল্লেখযোগ্য জলাভূমির বৈশ্বিক তালিকায় পাঁচটি অতিরিক্ত জলাভূমি অন্তর্ভুক্ত করেছে, যার ফলে দেশের মোট সংখ্যা 80-এ পৌঁছেছে। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব ঘোষণা করেছেন, নতুন যুক্ত হওয়া জলাভূমিগুলির মধ্যে রয়েছে মাগাদি কের সংরক্ষণ সংরক্ষণ, অঙ্কাসমুদ্র পাখি সংরক্ষণ সংরক্ষণ, এবং আগনাশ। কর্ণাটকের মোহনা, তামিলনাড়ু থেকে করাইভেট্টি পাখি অভয়ারণ্য এবং লংউড শোলা রিজার্ভ ফরেস্ট সহ। এই পদবী অত্যাবশ্যক জলাবদ্ধ ইকোসিস্টেম সংরক্ষণে ভারতের প্রতিশ্রুতির উপর জোর দেয়।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: ফেব্রুয়ারি, ২০২৪

PART-22

1.সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘ভোল্ট টাইফুন’ কী?

[A] একটি নতুন কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জাম
[B] একটি নতুন পরিবেশের উদ্যোগ
[C] একটি সাইবার হ্যাকিং গ্রুপ
[D] একটি ক্রিপ্টোকারেন্সি

সঠিক উত্তর: C [একটি সাইবার হ্যাকিং গ্রুপ]
দ্রষ্টব্য:
মার্কিন সরকার সম্প্রতি চীন-সমর্থিত হ্যাকিং গ্রুপ “ভোল্ট টাইফুন” বন্ধ করে দিয়েছে, যা অন্তত 2021 সাল থেকে সক্রিয়। গুপ্তচরবৃত্তিতে বিশেষীকরণ এবং সমালোচনামূলক অবকাঠামোকে লক্ষ্য করে, ভোল্ট টাইফুন স্টিলথ, লিভিং-অফ-দ্য-ল্যান্ড কৌশল এবং পূর্বে ইনস্টল করা ইউটিলিটি ব্যবহার করেছে। গ্রুপটি ছোট অফিস/হোম অফিস ডিভাইসের সাথে আপস করেছে, চুরি হওয়া শংসাপত্রের সাথে অবিচলতা বজায় রেখেছে। হ্যাক করা নেটওয়ার্ক সরঞ্জাম, যেমন হোম রাউটারগুলির মাধ্যমে ট্র্যাফিক রাউটিং করার জন্য পরিচিত, ভোল্ট টাইফুন সনাক্তকরণকে চ্যালেঞ্জিং করে তুলেছে।

 

2.‘ইকোনমিক্স অফ দ্য ফুড সিস্টেম ট্রান্সফরমেশন’ রিপোর্ট, সম্প্রতি সংবাদে দেখা যায়, কোন সংস্থা প্রকাশ করেছে?

[A] আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF)
[B] খাদ্য ও কৃষি সংস্থা (FAO)
[C] খাদ্য ব্যবস্থা অর্থনীতি কমিশন (FSEC)
[D] বিশ্বব্যাংক

সঠিক উত্তর: C [খাদ্য ব্যবস্থা অর্থনীতি কমিশন (FSEC)]
দ্রষ্টব্য:
দ্য ইকোনমিক্স অফ দ্য ফুড সিস্টেম ট্রান্সফরমেশন রিপোর্ট ফুড সিস্টেম ইকোনমিক্স কমিশন (FSEC) এর একটি বৈশ্বিক নীতি প্রতিবেদন। প্রতিবেদনে অনুমান করা হয়েছে যে বৈশ্বিক খাদ্য ব্যবস্থার রূপান্তর প্রতি বছর 5-10 ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনৈতিক সুবিধা তৈরি করতে পারে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে এই রূপান্তরগুলি অর্জনের জন্য নীতি এবং বাস্তবায়নের জন্য বৈশ্বিক জিডিপির মাত্র 0.2-0.4% ব্যয় হবে। প্রতিবেদনে বৈশ্বিক খাদ্য ব্যবস্থার টেকসই গতিপথ এবং একটি রূপান্তরের সম্ভাব্য অর্থনৈতিক সুবিধা নিয়ে আলোচনা করা হয়েছে। এটি আরও বলে যে বিশ্বব্যাপী খাদ্য ব্যবস্থার রূপান্তর বিশ্বব্যাপী জলবায়ু, প্রকৃতি এবং স্বাস্থ্য জরুরী পরিস্থিতি মোকাবেলায় সহায়তা করতে পারে।

 

3.সম্প্রতি, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) কোন পেমেন্ট ব্যাঙ্কের উপর বিধিনিষেধ আরোপ করেছে?

[A] Airtel Payment Bank
[B] Paytm Payment Bank
[C] Jio Payment Bank
[D] India Post Payment Bank

সঠিক উত্তর: B [] Paytm Payment Bank ]
 দ্রষ্টব্য:
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের (পিপিবিএল) উপর বিধিনিষেধ আরোপ করেছে। বিধিনিষেধগুলি 29 ফেব্রুয়ারী, 2024 এ কার্যকর হবে৷ RBI PPBL কে 29 ফেব্রুয়ারি, 2024 এর পরে তার অ্যাকাউন্ট বা ওয়ালেটে নতুন আমানত গ্রহণ বন্ধ করার নির্দেশ দিয়েছে৷ RBI PPBL কে 29 ফেব্রুয়ারি, 2024 এর পরে আমানত এবং ক্রেডিট লেনদেন বন্ধ করার নির্দেশ দিয়েছে৷ গ্রাহকরা আমানত, ক্রেডিট লেনদেন এবং টপ-আপের উপর নিষেধাজ্ঞার সম্মুখীন হবেন। তহবিল স্থানান্তর এবং UPI সুবিধা সহ কিছু পরিষেবা বন্ধ করা হবে। PPBL-এর বিরুদ্ধে RBI-এর পদক্ষেপ একটি বিস্তৃত সিস্টেম অডিট রিপোর্ট এবং বহিরাগত নিরীক্ষকদের পরবর্তী কমপ্লায়েন্স ভ্যালিডেশন রিপোর্ট অনুসরণ করে।
 
4।ফাইলেরিয়াসিস নির্মূল করার জন্য কোন রাজ্য সরকার সম্প্রতি একটি ‘মাস ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ অভিযান শুরু করেছে?

[A] গুজরাট
[B] মধ্যপ্রদেশ
[C] উত্তর প্রদেশ
[D] তামিলনাড়ু

 

সঠিক উত্তর: C [উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে উত্তরপ্রদেশ সরকার ফাইলেরিয়াসিস নির্মূল করার জন্য 5 থেকে 15 ফেব্রুয়ারি পর্যন্ত বার্ষিক গণ ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এমডিএ) প্রচারাভিযান শুরু করছে৷ এই উদ্যোগটি 17টি জেলাকে কভার করে এবং নির্দিষ্ট জনসংখ্যা ব্যতীত, প্রতিরোধমূলক ওষুধ পরিচালনার জন্য স্বাস্থ্যকর্মীদের দ্বারে দ্বারে পরিদর্শন জড়িত। মুখ্যমন্ত্রী সক্রিয় জনসাধারণের অংশগ্রহণের উপর জোর দেন, ফাইলেরিয়াসিসের লক্ষণ সম্পর্কে সতর্ক করেন এবং প্রতিরোধমূলক ওষুধ গ্রহণের পরামর্শ দেন। সরকার 2027 সালের মধ্যে ফাইলেরিয়াসিস নির্মূল করতে, রোগী ব্যবস্থাপনার জন্য প্রশিক্ষণ প্রদান এবং মিশনে কমিউনিটি হেলথ অফিসারদের জড়িত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

 

5.চেন্নাইতে খেলো ইন্ডিয়া যুব গেমস 2023-এ পদক তালিকায় কোন রাজ্য প্রথম স্থান অধিকার করেছে?

[A] মহারাষ্ট্র
[B] গুজরাট
[C] উত্তর প্রদেশ
[D] তামিলনাড়ু

 

সঠিক উত্তর:A [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
মহারাষ্ট্র 2023 সালের খেলো ইন্ডিয়া যুব গেমসে 158টি পদক নিয়ে পদক তালিকায় শীর্ষে ছিল। আয়োজক রাজ্য, তামিলনাড়ু 98টি পদক নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। তৃতীয় স্থানে রয়েছে হরিয়ানা। মহারাষ্ট্রের পদক সংখ্যায় 57টি স্বর্ণ, 48টি রৌপ্য এবং 53টি ব্রোঞ্জ পদক রয়েছে। তামিলনাড়ুর পদক সংখ্যায় 38টি স্বর্ণ, 21টি রৌপ্য এবং 39টি ব্রোঞ্জ পদক রয়েছে।

 

6.সম্প্রতি সংবাদে দেখা ব্লুটং রোগটি নিচের কোনটির মাধ্যমে ছড়ায়?

[A] ছত্রাক
[B] পোকামাকড়
[C] দূষিত জল
[D] গাছপালা

 

সঠিক উত্তর: B [পোকামাকড়]
দ্রষ্টব্য:
ব্লুটং রোগের প্রাদুর্ভাবের কারণে চীন ইরাক থেকে রুমিন্যান্ট এবং সম্পর্কিত পণ্য আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে। ব্লুটঙ্গু হল একটি অ-সংক্রামক ভাইরাল রোগ যা গার্হস্থ্য এবং বন্য রুমিনান্টদের প্রভাবিত করে, বিশেষ করে কুলিকোয়েড মিডজেসের কামড়ানো প্রজাতির পোকামাকড় দ্বারা সংক্রামিত হয়। ভাইরাসটি 24টি চিহ্নিত সেরোটাইপ সহ Reoviridae পরিবারের অন্তর্গত। লক্ষণগুলি পরিবর্তিত হয়, তবে ভেড়াগুলি সবচেয়ে মারাত্মকভাবে প্রভাবিত হয়। রোগটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে এমন অঞ্চলে যেখানে পোকা ভেক্টরের বিকাশ ঘটে, যা সংক্রামিত ভেক্টর দ্বারা সংক্রমণের সাহায্যে বিভিন্ন প্রজাতির জন্য হুমকিস্বরূপ।

 

7।‘ওয়ান স্টপ সেন্টার স্কিম’, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন মন্ত্রণালয় প্রণয়ন করেছে?

[A] নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়
[B] অর্থ মন্ত্রণালয়
[C] গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয়
[D] কৃষি মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: A [নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের কেন্দ্রীয় স্পনসরড স্কিমের অধীনে দেশব্যাপী 700 টিরও বেশি জেলায় ওয়ান স্টপ সেন্টার (OSCs) প্রতিষ্ঠার ঘোষণা করেছেন৷ এই উদ্যোগের লক্ষ্য হল সহিংসতার সম্মুখীন মহিলাদের জন্য ব্যাপক সহায়তা প্রদান, চিকিৎসা, আইনি, মনস্তাত্ত্বিক এবং কাউন্সেলিং পরিষেবাগুলিতে অবিলম্বে অ্যাক্সেস প্রদান করা। লক্ষ্য গোষ্ঠীর মধ্যে বৈষম্য ছাড়াই 18 বছরের কম বয়সী মেয়েরা সহ সকল মহিলা অন্তর্ভুক্ত। কেন্দ্রীয় সরকারের 100% আর্থিক সহায়তা সহ নির্ভয়া তহবিল থেকে অর্থায়ন আসে। জেলা কালেক্টর/ম্যাজিস্ট্রেটরা প্রতিদিনের বাস্তবায়ন তদারকি করেন।

 

8.সম্প্রতি খবরে দেখা গেল ‘শিক্ষা মন্ত্রণালয়-এআইসিটিই ইনভেস্টর নেটওয়ার্ক’-এর মূল উদ্দেশ্য কী?

[A] প্রধানত গ্রামীণ এলাকায় অবকাঠামো প্রদান করা
[B] শিক্ষা খাতকে ডিজিটাল করা
[C] শিক্ষা-প্রযুক্তি উদ্ভাবকদের জন্য সহায়তা ইকোসিস্টেমকে শক্তিশালী করা
[D] শিক্ষার্থীদের কাছে যোগ শিক্ষার প্রচার করা

 

সঠিক উত্তর: C [শিক্ষা-প্রযুক্তি উদ্ভাবকদের জন্য সমর্থন ইকোসিস্টেম শক্তিশালী করা]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ‘শিক্ষা মন্ত্রক – AICTE বিনিয়োগকারী নেটওয়ার্ক’ উদ্বোধন করেছেন, AICTE এবং শিক্ষা মন্ত্রকের উদ্ভাবন সেলের যৌথ প্রচেষ্টা। এই উদ্যোগের লক্ষ্য প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থী বা অনুষদ-নেতৃত্বাধীন স্টার্টআপগুলিকে আর্থিক সহায়তা, পরামর্শদান এবং কৌশলগত দিকনির্দেশনা প্রদানের মাধ্যমে শিক্ষায় উদ্ভাবন এবং উদ্যোক্তা বৃদ্ধি করা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্যপূর্ণ, নেটওয়ার্কটি বেসরকারি বিনিয়োগকে উত্সাহিত করতে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে উদ্ভাবনের কেন্দ্র হিসাবে ক্ষমতায়ন করতে এবং স্টার্টআপ বিকাশের জন্য আরও ভাল পরিবেশ তৈরি করতে চায়।
9.কোন রাজ্য সরকার সম্প্রতি শিশু শ্রমিকদের উদ্ধারের জন্য ‘অপারেশন স্মাইল এক্স’ চালু করেছে?

[A] রাজস্থান
[B] উত্তর প্রদেশ
[C] তেলেঙ্গানা
[D] কর্ণাটক

সঠিক উত্তর: C [তেলেঙ্গানা]
দ্রষ্টব্য:
তেলেঙ্গানা পুলিশ অপারেশন স্মাইল-এক্স পরিচালনা করেছে, রাজ্যব্যাপী 3,479 শিশু শ্রমিককে উদ্ধার করেছে। সাইবরাবাদ পুলিশ একাই 718 শিশুকে বাঁচিয়েছে, 526 জনকে বাবা-মায়ের সাথে পুনরায় মিলিত করেছে। 329 জন রাজ্য থেকে, 389 জন অন্যান্য রাজ্য থেকে। উদ্ধারকৃতদের মধ্যে ৬৪০ জন শিশুশ্রমিক এবং একজন নিখোঁজ শিশু। অপারেশন চলাকালীন, 2,947 শিশু পিতামাতার সাথে পুনরায় মিলিত হয়েছিল, যার মধ্যে 676 জন পুলিশ সদস্য বিভিন্ন বিভাগ এবং এনজিওগুলির সাথে সমন্বিত দলে কাজ করছে। অভিযানের ফলে সাইবারাবাদ কমিশনারেটে 254টি নথিভুক্ত করা হয়েছে।

 

10.কোন রাজ্য সরকার সম্প্রতি IEDSS প্রকল্প বাস্তবায়নে অবহেলার জন্য পাঁচজন কর্মকর্তাকে বরখাস্ত করেছে?

[A] কর্ণাটক
[B] মহারাষ্ট্র
[C] গুজরাট
[D] উত্তর প্রদেশ

 

সঠিক উত্তর:A [কর্ণাটক]
দ্রষ্টব্য:
কর্ণাটক সরকার সম্প্রতি মাধ্যমিক পর্যায়ে প্রতিবন্ধীদের জন্য অন্তর্ভুক্তিমূলক শিক্ষা (IEDSS) প্রকল্প বাস্তবায়নে অবহেলার জন্য পাঁচ কর্মকর্তাকে বরখাস্ত করেছে। 2009-10 সালে চালু করা, IEDSS প্রতিবন্ধী শিশুদের জন্য সমন্বিত শিক্ষা (IEDC) প্রতিস্থাপন করে। এই স্কিমটির লক্ষ্য আট বছরের প্রাথমিক শিক্ষার পর প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য অন্তর্ভুক্তিমূলক এবং সক্ষম মাধ্যমিক শিক্ষা প্রদান করা। এটি বিভিন্ন প্রতিবন্ধীকে কভার করে এবং মেয়েদের অগ্রাধিকার দেয়, এই প্রকল্পের অধীনে প্রতিটি রাজ্যে মডেল ইনক্লুসিভ স্কুল প্রতিষ্ঠার উপর জোর দেয়।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ:  ফেব্রুয়ারি, ২০২৪

PART-21

1.জিরকন মিসাইল, একটি সুপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, সম্প্রতি কোন দেশ উৎক্ষেপণ করেছে?

[A] রাশিয়া
[B] ইসরায়েল
[C] ইউক্রেন
[D] চীন

 

সঠিক উত্তর:A [রাশিয়া]
 দ্রষ্টব্য:
রাশিয়ান বাহিনী সম্প্রতি কিয়েভকে ল  ক্ষ্য করে একটি 3M22 জিরকন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। 3M22 জিরকন একটি স্ক্র্যামজেট-চালিত হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র যা রাশিয়ায় বিকশিত হয়েছে, যা মাক 9 পর্যন্ত গতি এবং 1000 কিলোমিটার রেঞ্জ পর্যন্ত গর্বিত। এটির প্রথম ধাপে কঠিন জ্বালানী সহ একটি দ্বি-পর্যায়ের নকশা এবং দ্বিতীয়টিতে একটি স্ক্র্যামজেট মোটর রয়েছে। মিসাইলটি শীতল সুপারসনিক দহন রামজেট ইঞ্জিন ব্যবহার করে, রাডারের অদৃশ্যতার জন্য ফ্লাইটের সময় প্লাজমা ক্লাউড তৈরি করে। এটি চীনের DF-17 বা রাশিয়ার অ্যাভানগার্ডের মতো অন্যান্য হাইপারসনিক অস্ত্র থেকে পৃথক, একটি সক্রিয় এবং প্যাসিভ রাডার অনুসন্ধানকারী নির্দেশিকা ব্যবস্থা ব্যবহার করে।

 

2.স্টেইনারনেমা অ্যাডামসি, সম্প্রতি খবরে দেখা গেছে, নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] প্রজাপতি
[B] মাকড়সা
[C] মাছ
[D] নেমাটোড

 

সঠিক উত্তর: D [নেমাটোড]
দ্রষ্টব্য:
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা, রিভারসাইড, কীটপতঙ্গ নিয়ন্ত্রণে একটি শক্তিশালী সহযোগী প্রকাশ করেছেন – একটি নতুন নেমাটোড প্রজাতি, স্টেইনারনেমা অ্যাডামসি। 1920 সাল থেকে কীটনাশক ছাড়া কীটপতঙ্গের পরজীবী নিয়ন্ত্রণের জন্য পরিচিত স্টেইনারনেমা পরিবারের অন্তর্গত, এই প্রজাতিটি উপকারী, রোগজীবাণু ব্যাকটেরিয়া মুক্ত করে ক্ষতিকারক পোকামাকড়কে সংক্রমিত করে এবং হত্যা করে। মানুষের জন্য ক্ষতিকর নয়, স্টেইনারনেমা অ্যাডামসি ফসলের কীটপতঙ্গের বিরুদ্ধে টেকসই কৃষি সমাধান সরবরাহ করে।

 

3.সম্প্রতি, কোন সঙ্গীতশিল্পী লক্ষ্মীনারায়ণ আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন?

[A] সন্তোষ নারায়ণন
[B] প্যারেলাল শর্মা
[C] এ আর রহমান
[D] ভি এম ভাট

 

সঠিক উত্তর: B [ প্যারেলাল শর্মা ]
দ্রষ্টব্য:
বিখ্যাত সঙ্গীতশিল্পী প্যারেলাল শর্মা, গ্লোবাল মিউজিক ফেস্টিভ্যালে লক্ষ্মীনারায়ণ আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। এল সুব্রামানিয়াম এবং কবিতা কৃষ্ণমূর্তি সুব্রামানিয়াম দ্বারা উপস্থাপিত, পেয়ারেলাল একজন অত্যন্ত সফল হিন্দি সিনেমার সুরকার যার একটি বর্ণাঢ্য আট দশকের ক্যারিয়ার রয়েছে। এই পুরস্কার সঙ্গীত জগতে তার অসামান্য অবদানের স্বীকৃতি দেয়।

 

4.বিশ্বব্যাংকের লজিস্টিক পারফরমেন্স ইনডেক্স রিপোর্টে (2023) ভারতের স্থান কত?

[A] 38তম
[B] 36তম
[C] 35তম
[D] 39তম

 

সঠিক উত্তর:A [38তম]
দ্রষ্টব্য:
ভারতের লজিস্টিক পারফরম্যান্স উল্লেখযোগ্য উন্নতি দেখিয়েছে, বিশ্বব্যাংকের 2023 লজিস্টিক পারফরম্যান্স সূচকে 139টি দেশের মধ্যে 38 তম স্থানে রয়েছে, 2018 সাল থেকে ছয়টি স্থান এবং 2014 সাল থেকে 16টি স্থানে উঠে এসেছে। এই তথ্যটি, কেন্দ্রীয় মন্ত্রী শ্রী সোম প্রকাশ, হাইলাইট করেছেন কাস্টমস, অবকাঠামো, লজিস্টিক পরিষেবা, চালান ব্যবস্থা, ট্র্যাকিং এবং সময়োপযোগীতার অগ্রগতি। ইউনিফাইড লজিস্টিক ইন্টারফেস প্ল্যাটফর্মের মতো ডিজিটাল সংস্কার সহ প্রধানমন্ত্রী গতিশক্তি জাতীয় মাস্টার প্ল্যান এবং জাতীয় লজিস্টিক নীতির মতো উদ্যোগগুলি এই ইতিবাচক প্রবণতায় অবদান রাখে

 

5.প্রতি বছর ‘বিশ্ব ডাল দিবস’ কবে পালিত হয়?

[A] 10 ফেব্রুয়ারি
[B] 9 ফেব্রুয়ারি
[C] 8 ফেব্রুয়ারি
[D] 11 ফেব্রুয়ারি

 

সঠিক উত্তর: ক [ 10 ফেব্রুয়ারি ]
দ্রষ্টব্য:
বিশ্ব ডাল দিবস, প্রতি বছর 10 ফেব্রুয়ারি পালন করা হয়, টেকসই খাদ্য উৎপাদনে ডালের পুষ্টি এবং পরিবেশগত সুবিধা সম্পর্কে সচেতনতা প্রচার করে। জাতিসংঘ প্রতি বছর একটি থিম নির্ধারণ করে; 2024 সালের থিম হল “ডাল: পুষ্টিকর মৃত্তিকা এবং মানুষ”, যার লক্ষ্য খাদ্য এবং কৃষি পদ্ধতিতে ডালকে একীভূত করা। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ডালের ভূমিকার উপর জোর দিয়ে 2019 সালে দিবসটির উদ্ভব হয়েছিল।
6.সম্প্রতি, কোন বিভাগ ‘স্টার্টআপশালা’ চালু করেছে, স্টার্টআপ ইন্ডিয়ার একটি ফ্ল্যাগশিপ অ্যাক্সিলারেটর প্রোগ্রাম?

[A] কৃষি ও কৃষক কল্যাণ বিভাগ
[B] অর্থনৈতিক বিষয়ক বিভাগ
[C] শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্যের উন্নয়নের জন্য বিভাগ
[D] কৃষি গবেষণা ও শিক্ষা বিভাগ

সঠিক উত্তর: C [শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্যের উন্নয়নের জন্য বিভাগ]
দ্রষ্টব্য:
স্টার্টআপশালা, ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড (DPIIT) দ্বারা চালু করা হয়েছে, ফ্ল্যাগশিপ অ্যাক্সিলারেটর প্রোগ্রামের বৈশিষ্ট্য রয়েছে৷ প্রাথমিক পর্যায়ের স্টার্টআপগুলিকে চালিত করার জন্য ডিজাইন করা হয়েছে, এই প্রোগ্রামটির লক্ষ্য সম্পদ এবং সুযোগ প্রদানের মাধ্যমে তাদের বৃদ্ধি ত্বরান্বিত করা। ইনকিউবেশন সেন্টার, শিক্ষাপ্রতিষ্ঠান এবং কর্পোরেট সত্তা বিস্তৃত অংশীদারদের একটি বিশাল নেটওয়ার্কের মাধ্যমে, স্টার্টআপগুলি বিভিন্ন সুযোগ-সুবিধা এবং সংস্থান থেকে উপকৃত হয়, তাদের যাত্রা সাফল্যের পরবর্তী স্তরে উন্নীত করে।

7.বর্তমান আর্থিক বছরে ভারতের জিডিপি বৃদ্ধির জন্য IMF-এর আনুমানিক পূর্বাভাস কী?

[A] 6.1%
[B] 6.2%
[C] 6.7%
[D] 6.4%

সঠিক উত্তর: C [6.7%]
দ্রষ্টব্য:
আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) চলতি অর্থবছরের জন্য ভারতের জিডিপি বৃদ্ধির পূর্বাভাসকে 6.7%-এ উন্নীত করেছে, যা পূর্ববর্তী 6.3% অনুমান থেকে 40 বেসিস পয়েন্ট বৃদ্ধি পেয়েছে৷ সাম্প্রতিক ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক রিপোর্টে বর্ণিত হিসাবে এই ইতিবাচক সংশোধনের কৃতিত্ব শক্তিশালী পাবলিক বিনিয়োগ এবং ইতিবাচক শ্রম বাজারের প্রবণতার জন্য।

 

8.নিচের কোনটি খেলো ইন্ডিয়া উইন্টার গেমস 2024-এর মাসকট?

[A] বেঙ্গল টাইগার
[B] স্নো লেপার্ড
[C] হাঙ্গুল
[D] আর্কটিক ফক্স

সঠিক উত্তর: B [তুষার চিতাবাঘ]
দ্রষ্টব্য:
2024 খেলো ইন্ডিয়া শীতকালীন গেমসের মাসকট হল তুষার চিতা, যার নাম লাদাখ অঞ্চলে “শিন-ই সে” বা “শান”। এই অঞ্চলের জীববৈচিত্র্য এবং ঐতিহ্যকে প্রতিফলিত করার জন্য মাসকটটি বেছে নেওয়া হয়েছিল। গেমগুলি 2-6 ফেব্রুয়ারি লাদাখে এবং 21-25 ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের গুলমার্গে অনুষ্ঠিত হবে। মাসকটটি গেমের চেতনার প্রতীক এবং এই বিপন্ন প্রজাতির সংরক্ষণের প্রয়োজনীয়তা তুলে ধরে।
9।‘বায়ু শক্তি 24 ব্যায়াম’ কোথায় অনুষ্ঠিত হবে?

[A] যোধপুর
[B] পোখরান
[C] বালাসোর
[D] আজমির

 

সঠিক উত্তর: B [পোখরান]
দ্রষ্টব্য:
বায়ু শক্তি-24 ব্যায়াম 17 ফেব্রুয়ারী, 2024 তারিখে রাজস্থানের জয়সলমেরের কাছে পোখরান এয়ার থেকে গ্রাউন্ড রেঞ্জে অনুষ্ঠিত হবে। মহড়াটি ভারতীয় বায়ুসেনার আক্রমণাত্মক এবং প্রতিরক্ষামূলক ক্ষমতা প্রদর্শন করবে। এই মহড়ায় ফাইটার জেট, পরিবহন বিমান, হেলিকপ্টার, মিড-এয়ার রিফুয়েলার্স, এয়ারবর্ন ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম (AWACS) বিমান এবং মনুষ্যবিহীন সিস্টেম সহ 100 টিরও বেশি বিমান জড়িত থাকবে। ফাইটার প্লেনগুলো ক্ষেপণাস্ত্র, সূক্ষ্ম নির্দেশিত যুদ্ধাস্ত্র, বোমা এবং রকেটের সাহায্যে সিমুলেটেড শত্রু সাইটগুলিকে লক্ষ্যবস্তু ও ধ্বংস করবে।
10.সম্প্রতি সংবাদে দেখা স্প্যারোথেকা বর্ষাভু নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] ব্যাঙ
[B] মাছ
[C] মাকড়সা
[D] সাপ

সঠিক উত্তর:A[ব্যাঙ]
দ্রষ্টব্য:
গবেষকরা একটি নতুন ব্যাঙের প্রজাতি আবিষ্কার করেছেন, স্পেরোথেকা বর্ষাভু, বেঙ্গালুরুর শহুরে ল্যান্ডস্কেপে সমৃদ্ধ। এর বৃষ্টি-প্রেমী আচরণের জন্য নামকরণ করা হয়েছে, উভচর প্রাণীটি প্রারম্ভিক বৃষ্টির সময় গর্ত থেকে বের হয়। অনন্য বৈশিষ্ট্য সহ, এটি শহুরে চ্যালেঞ্জগুলির সাথে খাপ খায়, আচরণ এবং শারীরিক বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে যা একে আলাদা করে। দলটি পরিচিত ব্যাঙের প্রজাতি থেকে এর স্বাতন্ত্র্য নিশ্চিত করার জন্য জেনেটিক বিশ্লেষণ, অঙ্গসংস্থান সংক্রান্ত অধ্যয়ন এবং বায়োঅ্যাকোস্টিক নিযুক্ত করেছিল।

 

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-20

1.আলঝেইমার রোগ কী, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] একটি প্রগতিশীল মস্তিষ্কের অবস্থা যা স্মৃতিশক্তি এবং জ্ঞানীয় দক্ষতাকে প্রভাবিত করে
[B] একটি ব্যাধি যা প্রাথমিকভাবে ফুসফুসকে প্রভাবিত করে
[C] একটি সংক্রামক ভাইরাল সংক্রমণ
[D] এক ধরনের ক্যান্সার

সঠিক উত্তর: A [একটি প্রগতিশীল মস্তিষ্কের অবস্থা যা স্মৃতিশক্তি এবং জ্ঞানীয় দক্ষতাকে প্রভাবিত করে]
দ্রষ্টব্য:
আলঝেইমার রোগ একটি প্রচলিত মস্তিষ্কের অবস্থা, ডিমেনশিয়ার 60-80% ক্ষেত্রে দায়ী, স্মৃতিশক্তি, চিন্তাভাবনা এবং দৈনন্দিন কাজকর্মকে প্রভাবিত করে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে বিরল চিকিৎসা দুর্ঘটনা মানুষের মধ্যে এই রোগটি ছড়াতে পারে। সাধারণত অজানা সঠিক কারণ সহ 65 বছর বা তার বেশি বয়সীদের প্রভাবিত করে, এতে জেনেটিক, পরিবেশগত এবং জীবনধারার কারণ জড়িত থাকে। লক্ষণগুলি সাম্প্রতিক ঘটনাগুলি ভুলে যাওয়া থেকে গুরুতর স্মৃতিশক্তি হ্রাস পর্যন্ত, এবং কোনও প্রতিকার না থাকলেও কিছু ওষুধ এবং থেরাপি অস্থায়ীভাবে লক্ষণগুলি পরিচালনা করতে পারে।

 

2.শুমাং লীলা, সম্প্রতি সংবাদে দেখা গেছে, কোন রাজ্যে থিয়েটারের একটি ঐতিহ্যবাহী রূপ?

[A] মিজোরাম
[B] সিকিম
[C] আসাম
[D] মণিপুর

সঠিক উত্তর: D [মণিপুর]
দ্রষ্টব্য:
শুমাং লীলা, একটি ঐতিহ্যবাহী মণিপুরী থিয়েটার ফর্ম, জাতিগত সহিংসতার কারণে চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে, এর শিল্পীদের প্রভাবিত করছে এবং রাজ্যের সাংস্কৃতিক সমৃদ্ধি বিপন্ন করছে। রাজকীয়দের জন্য একটি কমিক জেনার হিসাবে উদ্ভূত, এটি গণশিক্ষা এবং বিনোদনের জন্য একটি শক্তিশালী মাধ্যম হিসাবে বিকশিত হয়েছে। এই অনন্য থিয়েটারে, পুরুষ অভিনেতারা নারী চরিত্রে (নুপি শাবিস) এবং ট্রান্সজেন্ডার অভিনেতারা নারী চরিত্রে অভিনয় করেন। নাটকগুলির লক্ষ্য হল সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক বিষয়ে জনসাধারণকে শিক্ষিত করা, দুই ধরনের – নূপ শুমাং লীলা (শুধুমাত্র পুরুষদের দ্বারা সম্পাদিত) এবং নূপি শুমাং লীলা (শুধুমাত্র মহিলাদের দ্বারা সম্পাদিত)।

 

3.নিচের কোনটি খেলো ইন্ডিয়া উইন্টার গেমস 2024-এর মাসকট?

[A] বেঙ্গল টাইগার
[B] স্নো লেপার্ড
[C] হাঙ্গুল
[D] আর্কটিক ফক্স

সঠিক উত্তর: B [স্নো লেপার্ড]
দ্রষ্টব্য:
2024 খেলো ইন্ডিয়া শীতকালীন গেমসের মাসকট হল তুষার চিতা, যার নাম লাদাখ অঞ্চলে “শিন-ই সে” বা “শান”। এই অঞ্চলের জীববৈচিত্র্য এবং ঐতিহ্যকে প্রতিফলিত করার জন্য মাসকটটি বেছে নেওয়া হয়েছিল। গেমগুলি 2-6 ফেব্রুয়ারি লাদাখে এবং 21-25 ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের গুলমার্গে অনুষ্ঠিত হবে। মাসকটটি গেমের চেতনার প্রতীক এবং এই বিপন্ন প্রজাতির সংরক্ষণের প্রয়োজনীয়তা তুলে ধরে।

 

4.করাইভেট্টি পাখি অভয়ারণ্য এবং লংউড শোলা রিজার্ভ ফরেস্ট, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যে অবস্থিত?

[A] তামিলনাড়ু
[B] অন্ধ্রপ্রদেশ
[C] গুজরাট
[D] কর্ণাটক

সঠিক উত্তর: A [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
ভারত রামসার কনভেনশনের উল্লেখযোগ্য জলাভূমির বৈশ্বিক তালিকায় পাঁচটি অতিরিক্ত জলাভূমি অন্তর্ভুক্ত করেছে, যার ফলে দেশের মোট সংখ্যা 80-এ পৌঁছেছে। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব ঘোষণা করেছেন, নতুন যুক্ত হওয়া জলাভূমিগুলির মধ্যে রয়েছে মাগাদি কের সংরক্ষণ সংরক্ষণ, অঙ্কাসমুদ্র পাখি সংরক্ষণ সংরক্ষণ, এবং আগনাশ। কর্ণাটকের মোহনা, তামিলনাড়ু থেকে করাইভেট্টি পাখি অভয়ারণ্য এবং লংউড শোলা রিজার্ভ ফরেস্ট সহ। এই পদবী অত্যাবশ্যক জলাবদ্ধ ইকোসিস্টেম সংরক্ষণে ভারতের প্রতিশ্রুতির উপর জোর দেয়।

 

5.সম্প্রতি, কোন খেলোয়াড় অস্ট্রেলিয়ান ওপেন, 2024-এ মহিলা একক শিরোপা জিতেছেন?

[A] অঙ্কিতা রায়না
[B] আরিনা সাবালেঙ্কা
[C] ঝেং কিনওয়েন
[D] বারবোরা ক্রেজসিকোভা

সঠিক উত্তর: B [আরিনা সাবালেঙ্কা]
দ্রষ্টব্য:
বেলারুশের আরিনা সাবালেঙ্কা 2024 অস্ট্রেলিয়ান ওপেন মহিলা একক শিরোপা জিতেছে। সাবালেঙ্কা চীনের ঝেং কিনওয়েনকে 6-3, 6-2 হারিয়ে তার টানা দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতেছেন। 2012 এবং 2013 সালে ভিক্টোরিয়া আজারেঙ্কার পর সাবালেঙ্কা হলেন প্রথম মহিলা যিনি পরপর অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জিতেছেন৷
6.সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘ভোল্ট টাইফুন’ কী?

[A] একটি নতুন কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জাম
[B] একটি নতুন পরিবেশ উদ্যোগ
[C] একটি সাইবার হ্যাকিং গ্রুপ
[D] একটি ক্রিপ্টোকারেন্সি

 

সঠিক উত্তর: C [একটি সাইবার হ্যাকিং গ্রুপ]
দ্রষ্টব্য:
মার্কিন সরকার সম্প্রতি চীন-সমর্থিত হ্যাকিং গ্রুপ “ভোল্ট টাইফুন” বন্ধ করে দিয়েছে, যা অন্তত 2021 সাল থেকে সক্রিয়। গুপ্তচরবৃত্তিতে বিশেষীকরণ এবং সমালোচনামূলক অবকাঠামোকে লক্ষ্য করে, ভোল্ট টাইফুন স্টিলথ, লিভিং-অফ-দ্য-ল্যান্ড কৌশল এবং পূর্বে ইনস্টল করা ইউটিলিটি ব্যবহার করেছে। গ্রুপটি ছোট অফিস/হোম অফিস ডিভাইসের সাথে আপস করেছে, চুরি হওয়া শংসাপত্রের সাথে অবিচলতা বজায় রেখেছে। হ্যাক করা নেটওয়ার্ক সরঞ্জাম, যেমন হোম রাউটারগুলির মাধ্যমে ট্র্যাফিক রাউটিং করার জন্য পরিচিত, ভোল্ট টাইফুন সনাক্তকরণকে চ্যালেঞ্জিং করে তুলেছে।

 

7.অন্তর্বর্তী বাজেট 2024-এ কোন মন্ত্রণালয় সর্বোচ্চ বাজেট বরাদ্দ পেয়েছে?

[A] রেল মন্ত্রক
[B] প্রতিরক্ষা মন্ত্রনালয়
[C] স্বরাষ্ট্র মন্ত্রনালয়
[D] গ্রামীণ উন্নয়ন মন্ত্রনালয়

 সঠিক উত্তর: B [প্রতিরক্ষা মন্ত্রণালয়]

দ্রষ্টব্য:
2024-25 আর্থিক বছরের জন্য প্রতিরক্ষা বাজেট 6,21,540.85 কোটি টাকায় পৌঁছেছে, যা মোট কেন্দ্রীয় বাজেটের 13.04% গঠন করে। অর্থমন্ত্রী শ্রীমতি নির্মলা সীতারামন স্বনির্ভরতা এবং রপ্তানিকে কেন্দ্র করে এই বাজেট পেশ করেছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয় (MoD) সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে, যা 2022-23 FY থেকে 18.35% বৃদ্ধি পেয়েছে। মূলধন 27.67%, রাজস্ব 14.82%, বেতন এবং ভাতা 30.68%, প্রতিরক্ষা পেনশন 22.72% এবং MoD এর অধীনে 4.11% বেসামরিক সংস্থা।

 

8.‘ইকোনমিক্স অফ দ্য ফুড সিস্টেম ট্রান্সফরমেশন’ রিপোর্ট, সম্প্রতি সংবাদে দেখা যায়, কোন সংস্থা প্রকাশ করেছে?

[A] আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF)
[B] খাদ্য ও কৃষি সংস্থা (FAO)
[C] খাদ্য ব্যবস্থা অর্থনীতি কমিশন (FSEC)
[D] বিশ্বব্যাংক

 

সঠিক উত্তর: C [খাদ্য ব্যবস্থা অর্থনীতি কমিশন (FSEC)]
দ্রষ্টব্য:
দ্য ইকোনমিক্স অফ দ্য ফুড সিস্টেম ট্রান্সফরমেশন রিপোর্ট ফুড সিস্টেম ইকোনমিক্স কমিশন (FSEC) এর একটি বৈশ্বিক নীতি প্রতিবেদন। প্রতিবেদনে অনুমান করা হয়েছে যে বৈশ্বিক খাদ্য ব্যবস্থার রূপান্তর প্রতি বছর 5-10 ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনৈতিক সুবিধা তৈরি করতে পারে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে এই রূপান্তরগুলি অর্জনের জন্য নীতি এবং বাস্তবায়নের জন্য বৈশ্বিক জিডিপির মাত্র 0.2-0.4% ব্যয় হবে। প্রতিবেদনে বৈশ্বিক খাদ্য ব্যবস্থার টেকসই গতিপথ এবং একটি রূপান্তরের সম্ভাব্য অর্থনৈতিক সুবিধা নিয়ে আলোচনা করা হয়েছে। এটি আরও বলে যে বিশ্বব্যাপী খাদ্য ব্যবস্থার রূপান্তর বিশ্বব্যাপী জলবায়ু, প্রকৃতি এবং স্বাস্থ্য জরুরী পরিস্থিতি মোকাবেলায় সহায়তা করতে পারে।

 

9.ফাইলেরিয়াসিস নির্মূল করার জন্য কোন রাজ্য সরকার সম্প্রতি একটি ‘মাস ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ অভিযান শুরু করেছে?

[A] গুজরাট
[B] মধ্যপ্রদেশ
[C] উত্তর প্রদেশ
[D] তামিলনাড়ু

 

সঠিক উত্তর: C [উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে উত্তরপ্রদেশ সরকার ফাইলেরিয়াসিস নির্মূল করার জন্য 5 থেকে 15 ফেব্রুয়ারি পর্যন্ত বার্ষিক গণ ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এমডিএ) প্রচারাভিযান শুরু করছে৷ এই উদ্যোগটি 17টি জেলাকে কভার করে এবং নির্দিষ্ট জনসংখ্যা ব্যতীত, প্রতিরোধমূলক ওষুধ পরিচালনার জন্য স্বাস্থ্যকর্মীদের দ্বারে দ্বারে পরিদর্শন জড়িত। মুখ্যমন্ত্রী সক্রিয় জনসাধারণের অংশগ্রহণের উপর জোর দেন, ফাইলেরিয়াসিসের লক্ষণ সম্পর্কে সতর্ক করেন এবং প্রতিরোধমূলক ওষুধ গ্রহণের পরামর্শ দেন। সরকার 2027 সালের মধ্যে ফাইলেরিয়াসিস নির্মূল করতে, রোগী ব্যবস্থাপনার জন্য প্রশিক্ষণ প্রদান এবং মিশনে কমিউনিটি হেলথ অফিসারদের জড়িত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

 

10.12তম ভারত-ওমান ‘জয়েন্ট মিলিটারি কো-অপারেশন কমিটির’ বৈঠক কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] নতুন দিল্লি
[B] জয়পুর
[C] মুম্বাই
[D] মাস্কাট

 

সঠিক উত্তর: D [মাস্কাট]
দ্রষ্টব্য:
12 তম ভারত-ওমান যৌথ সামরিক সহযোগিতা কমিটি (JMCC) সভা মাস্কাটে অনুষ্ঠিত হয়েছিল। প্রতিরক্ষা সচিব গিরিধর আরামনে এবং মহাসচিব ডক্টর মোহাম্মদ বিন নাসির বিন আলি আল জাবি এই বৈঠকের সহ-সভাপতি ছিলেন। বৈঠক চলাকালীন, ভারত এবং ওমান সামরিক সরঞ্জাম সংগ্রহ সহ প্রতিরক্ষা ব্যস্ততার নতুন ক্ষেত্রে সহযোগিতা করার জন্য একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। বৈঠকে যৌথ মহড়া, তথ্য আদান-প্রদান, সমুদ্রবিদ্যা, জাহাজ নির্মাণ, এবং এমআরও-এরও কভার করা হয়।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-19

1.টাইডাল ডিসরাপশন ইভেন্টস (TDEs) কি, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] সমুদ্রের জোয়ারের সাথে সম্পর্কিত ঘটনা
[B] একটি নক্ষত্র এবং একটি ব্ল্যাক হোল জড়িত জ্যোতির্বিজ্ঞানের ঘটনা
[C] এক্সোপ্ল্যানেটগুলিতে আবহাওয়ার ব্যাঘাত
[D] সুপারনোভা বিস্ফোরণ

 

সঠিক উত্তর: B [একটি নক্ষত্র এবং একটি ব্ল্যাক হোল জড়িত জ্যোতির্বিজ্ঞানের ঘটনা]
দ্রষ্টব্য:
জ্যোতির্বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল সম্প্রতি AT 2023clx পর্যবেক্ষণ করেছে, যা পৃথিবীর নিকটতম জোয়ার বিঘ্ন ঘটনা (TDE)। TDE গুলি ঘটে যখন একটি তারকা একটি সুপারম্যাসিভ ব্ল্যাক হোলের খুব কাছাকাছি আসে, যা জোয়ারের শক্তি দ্বারা বিচ্ছিন্ন হয়ে যায়। ফলস্বরূপ ধ্বংসাবশেষ ব্ল্যাক হোলের উপর পড়ে, বিকিরণ নির্গত করে যা TDE-এর ঘটনাকে নির্দেশ করে। এই আন্তর্জাতিক দলের বহু-তরঙ্গদৈর্ঘ্য পর্যবেক্ষণগুলি এই স্বর্গীয় ঘটনাগুলি সম্পর্কে আমাদের বোঝার উন্নতি করে৷

 

2।সম্প্রতি খবরে দেখা গেল ‘শিক্ষা মন্ত্রণালয়-এআইসিটিই ইনভেস্টর নেটওয়ার্ক’-এর মূল উদ্দেশ্য কী?

[A] প্রধানত গ্রামীণ এলাকায় অবকাঠামো প্রদান করা
[B] শিক্ষা খাতকে ডিজিটাল করা
[C] শিক্ষা-প্রযুক্তি উদ্ভাবকদের জন্য সহায়তা ইকোসিস্টেমকে শক্তিশালী করা
[D] শিক্ষার্থীদের কাছে যোগ শিক্ষার প্রচার করা

 

সঠিক উত্তর: C [শিক্ষা-প্রযুক্তি উদ্ভাবকদের জন্য সমর্থন ইকোসিস্টেম শক্তিশালী করা]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ‘শিক্ষা মন্ত্রক – AICTE বিনিয়োগকারী নেটওয়ার্ক’ উদ্বোধন করেছেন, AICTE এবং শিক্ষা মন্ত্রকের উদ্ভাবন সেলের যৌথ প্রচেষ্টা। এই উদ্যোগের লক্ষ্য প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থী বা অনুষদ-নেতৃত্বাধীন স্টার্টআপগুলিকে আর্থিক সহায়তা, পরামর্শদান এবং কৌশলগত দিকনির্দেশনা প্রদানের মাধ্যমে শিক্ষায় উদ্ভাবন এবং উদ্যোক্তা বৃদ্ধি করা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্যপূর্ণ, নেটওয়ার্কটি বেসরকারি বিনিয়োগকে উত্সাহিত করতে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে উদ্ভাবনের কেন্দ্র হিসাবে ক্ষমতায়ন করতে এবং স্টার্টআপ বিকাশের জন্য আরও ভাল পরিবেশ তৈরি করতে চায়।

 

3.কোন কেন্দ্রীয় মন্ত্রক ‘সক্ষম অঙ্গনওয়াড়ি এবং পোষান 2.0 প্রকল্প’ বাস্তবায়ন করেছে, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] পল্লী উন্নয়ন মন্ত্রনালয়
[B] মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রনালয়
[C] কৃষি মন্ত্রনালয়
[D] স্বরাষ্ট্র মন্ত্রনালয়

 

সঠিক উত্তর: B [মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
2023-24 সালে সাক্ষম অঙ্গনওয়াড়ি এবং পোষণ 2.0-এর জন্য বাজেট বরাদ্দ হল ₹25,449 কোটি, যা 6%, 2022-23-এর জন্য 23,913 কোটির সংশোধিত অনুমান থেকে বৃদ্ধি পেয়েছে। 2024 সালে, বাজেটের প্রাক্কলন হল ₹20,554 কোটি, যা 2023 সালের জন্য সংশোধিত ₹20,263 কোটি বরাদ্দের চেয়ে 1.4% বেশি। সাক্ষম অঙ্গনওয়াড়ি এবং পোষান 2.0 হল মিশন পোষণ 2.0 এর একটি অংশ, যা অর্থমন্ত্রীর 2021 সালের ফেব্রুয়ারিতে চালু হয়েছিল . মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক এই প্রকল্প বাস্তবায়নের জন্য দায়ী।

 

4.নিম্নলিখিত শহরগুলির মধ্যে কোনটি ভারতের প্রথম সমুদ্রতীরবর্তী স্টার্টআপ উৎসব ‘Emerge 2024’-এর ভেন্যু?

[A] উডুপি
[B] ম্যাঙ্গালুরু
[C] বেঙ্গালুরু
[D] শিবমোগা

 

সঠিক উত্তর: B [মঙ্গালুরু]
দ্রষ্টব্য:
Emerge-2024 হল ভারতের প্রথম সমুদ্র সৈকত স্টার্টআপ উৎসব, যা 16-18 ফেব্রুয়ারি, 2024 তারিখে ম্যাঙ্গালুরুর তান্নিরভাবী বিচে অনুষ্ঠিত হচ্ছে। উত্সবে 100 টিরও বেশি স্টার্টআপ, 50 বিনিয়োগকারী এবং প্রায় 1,000 অংশগ্রহণকারী উপস্থিত হবে বলে আশা করা হচ্ছে।

 

5।সম্প্রতি খবরে দেখা U-WIN প্ল্যাটফর্ম নিচের কোনটির সাথে যুক্ত?

[A] স্টার্টআপের জন্য ঋণ
[B] ভারতের সর্বজনীন টিকাদান কর্মসূচির ডিজিটাইজেশন
[C] ক্রীড়া ও সুস্থতার ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব প্রচার করা
[D] নারী উদ্যোক্তাদের জন্য ঋণ উইন্ডো

 

সঠিক উত্তর: B [ভারতের সর্বজনীন টিকাদান কর্মসূচির ডিজিটালাইজেশন]
দ্রষ্টব্য:
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দেশব্যাপী টিকা ব্যবস্থাপনাকে প্রবাহিত করার জন্য কেন্দ্রীয় অন্তর্বর্তী বাজেট 2024-2025-এ U-WIN প্ল্যাটফর্মের দ্রুত বাস্তবায়নের কথা প্রকাশ করেছেন। U-WIN পোর্টালটি ভারতের সার্বজনীন টিকাদান কর্মসূচির ডিজিটালাইজেশনের অবিচ্ছেদ্য অঙ্গ, বর্তমানে প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের দুটি জেলায় পাইলট পরীক্ষা চলছে, যা স্বাস্থ্যসেবার অ্যাক্সেসযোগ্যতা এবং দক্ষতা বাড়ানোর দিকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ চিহ্নিত করে৷

 

6.সুবিকার পেইন্টিংগুলি, যা খবরে দেখা গেছে, কোন সম্প্রদায়ের সাংস্কৃতিক ইতিহাসের সাথে যুক্ত?

[A] ভীল
[B] গোন্ড
[C] মেইতেই
[D] চিরু

 

সঠিক উত্তর: C [মেইতেই]
দ্রষ্টব্য:
সুবিকা পেইন্টিং শৈলী, মেইতেই সাংস্কৃতিক ইতিহাসের সাথে জটিলভাবে যুক্ত, অবহেলার কারণে বিলুপ্তির মুখে। এর বেঁচে থাকা ছয়টি পাণ্ডুলিপির উপর নির্ভর করে- সুবিকা, সুবিকা আচৌবা, সুবিকা লাইশাবা, সুবিকা চৌদিত, সুবিকা চেথিল এবং ঠেংরাখেল সুবিকা। সুবিকা লাইশাবা দৃশ্য চিত্রের মাধ্যমে মেইতেই ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ ধারাবাহিকতা। মণিপুরের ঐতিহাসিক তাৎপর্য থাকা সত্ত্বেও, সুবিকা পেইন্টিংগুলি, 18 বা 19 শতকের আনুমানিক, ভিজ্যুয়াল আর্টের পতনকে তুলে ধরে, সংরক্ষণের প্রচেষ্টার প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

 

7.সম্প্রতি, কোন প্রতিষ্ঠান ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের অধীনে উত্তর ভারতের প্রথম মানব ডিএনএ ব্যাঙ্ক চালু করেছে?

[A] বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (BHU)
[B] IIT কানপুর
[C] দিল্লি বিশ্ববিদ্যালয় (DU)
[D] IIT দিল্লি

 

সঠিক উত্তর: A [বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (BHU) )]
নোট:
বেনারস হিন্দু ইউনিভার্সিটি (বিএইচইউ) উত্তর ভারতের প্রথম মানব ডিএনএ ব্যাঙ্কের উদ্বোধন করেছে, যা ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের অধীনে দেশীয়ভাবে তৈরি একটি স্বয়ংক্রিয় ডিএনএ এক্সট্র্যাক্টর মেশিন দিয়ে সজ্জিত। 30 জানুয়ারী, 2024-এ প্রাণীবিদ্যা বিভাগের জ্ঞানেশ্বর ল্যাবে ইনস্টল করা, মেশিনটি পরিবেশগত স্থায়িত্ব নিশ্চিত করে প্লাস্টিকের ব্যবহার কমিয়ে দেয়। এটি দক্ষতার সাথে বিভিন্ন জৈবিক পদার্থ থেকে ডিএনএ বের করে, 30 মিনিটের মধ্যে 32টি নমুনা মিটমাট করে। এই উদ্যোগটি 2023 সালের মার্চ মাসে অনুষ্ঠিত ব্যক্তিগতকৃত ওষুধের উপর একটি তিন দিনের সম্মেলন থেকে উদ্ভূত হয়েছিল, যেখানে BHU এস্তোনিয়া দ্বারা অনুপ্রাণিত একটি জিনোম ব্যাংক প্রতিষ্ঠার জন্য প্রস্তুত ছিল।

 

8.সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘ট্রাইকোগ্লোসাম’ কী?

[A] প্রাচীন সেচ ব্যবস্থা
[B] জাহাজবিরোধী ক্ষেপণাস্ত্র
[C] ছত্রাকের একটি বংশ
[D] গ্রহাণু

উত্তর লুকান

সঠিক উত্তর: C [ছত্রাকের একটি বংশ]
দ্রষ্টব্য:
গবেষকরা কেরালায় একটি নতুন ছত্রাকের প্রজাতি, ট্রাইকোগ্লোসাম শ্যামবিশ্বনাথি আবিষ্কার করেছেন। ট্রাইকোগ্লোসাম হল ছত্রাকের একটি প্রজাতি যা তার ফিলামেন্টাস গঠনের কারণে “লোমশ মাটির জিহ্বা” নামে পরিচিত। বিশ্বব্যাপী 55টি চিহ্নিত জেনারা এবং 21টি স্বীকৃত প্রজাতি সহ ছত্রাকটি স্যাপ্রোট্রফিক আচরণ প্রদর্শন করে এবং এন্ডোফাইট হিসাবে উদ্ভিদের শিকড়ে পাওয়া যায়। প্রধানত পাঁচটি মহাদেশ জুড়ে গ্রীষ্মমন্ডলীয় এবং নাতিশীতোষ্ণ বনাঞ্চলে বিতরণ করা, এই ছত্রাকগুলি জৈব পদার্থের পচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

9.কমনওয়েলথ অ্যাটর্নি এবং সলিসিটরস জেনারেল কনফারেন্স (CASGC) কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] চণ্ডীগড়
[B] তিরুবনন্তপুরম
[C] জয়পুর
[D] নয়াদিল্লি

 

সঠিক উত্তর: D [নয়া দিল্লি]
দ্রষ্টব্য:
PM মোদি 2024 কমনওয়েলথ লিগ্যাল এডুকেশন অ্যাসোসিয়েশন (CLEA)-এর উদ্বোধন করেছেন – কমনওয়েলথ অ্যাটর্নি এবং সলিসিটরস জেনারেল কনফারেন্স (CASGC) নতুন দিল্লির বিজ্ঞান ভবনে। ইভেন্টটি এশিয়া-প্যাসিফিক, আফ্রিকা এবং ক্যারিবিয়ান জুড়ে কমনওয়েলথ দেশগুলির আইনী প্রতিনিধিদের একত্রিত করেছিল। “বিচার বিতরণে ক্রস-বর্ডার চ্যালেঞ্জস” থিমের সাথে সম্মেলনটি বিচারিক স্থানান্তর, আইনি অনুশীলনের নৈতিক দিক, নির্বাহী জবাবদিহিতা এবং সমসাময়িক আইনী শিক্ষার সংস্কারের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলিকে সম্বোধন করে। স্টেকহোল্ডাররা কমনওয়েলথ আইনি ভ্রাতৃত্বের মধ্যে সহযোগিতা বৃদ্ধি করে এই বিষয়গুলিতে অর্থপূর্ণ আলোচনায় নিযুক্ত।

 

10।সম্প্রতি খবরে দেখা কামাখ্যা দিব্যলোক পরিবেশনা কোন রাজ্যের সঙ্গে যুক্ত?

[A] মণিপুর
[B] মিজোরাম
[C] আসাম
[D] সিকিম

 

সঠিক উত্তর: C [আসাম]
দ্রষ্টব্য:
কামাখ্যা দিব্যলোক পরিবেশনা, কেন্দ্রীয় সরকারের 498 কোটি টাকার প্রকল্প, আসামের গুয়াহাটিতে কামাখ্যা মন্দিরের তীর্থযাত্রার অভিজ্ঞতাকে রূপান্তরিত করার লক্ষ্য। বর্ধনের মধ্যে রয়েছে অবকাঠামোগত আপগ্রেড, উন্নত সংযোগ, মন্দিরের সৌন্দর্যায়ন এবং ভক্তদের জন্য সুবিধা। এই উদ্যোগটি উত্তর-পূর্বে পর্যটনকে উত্সাহিত করবে বলে আশা করা হচ্ছে, দেবী কামাখ্যাকে উত্সর্গীকৃত শ্রদ্ধেয় হিন্দু মন্দিরে প্রচুর সংখ্যক ভক্তকে আকৃষ্ট করবে। তান্ত্রিক তাৎপর্য সহ মন্দিরটি নীলাচল পাহাড়ের উপরে অবস্থিত এবং বার্ষিক অম্বুবাচী মেলার আয়োজন করে।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-18

1।সম্প্রতি খবরে দেখা গেল ‘ব্যোমমিত্র’ রোবটটি কোন মহাকাশ মিশনের সাথে যুক্ত?

[A] আদিত্য L1
[B] গগনযান
[C] চন্দ্রযান 3
[D] চন্দ্রযান

সঠিক উত্তর: B [গগনযান ]
দ্রষ্টব্য:
ভারতের “ব্যোমিত্রা”, একজন মহিলা রোবট মহাকাশচারী, ভারতের উদ্বোধনী মানব মহাকাশ ফ্লাইট চিহ্নিত করে গগনযান মিশনের আগে থাকবেন। 2024 সালে তৃতীয়-ত্রৈমাসিক লঞ্চের জন্য সেট করা, ব্যোমিত্র মহাকাশে মানুষের ফাংশন অনুকরণ করে, পরামিতিগুলি পর্যবেক্ষণ করে, সতর্কতা জারি করে এবং লাইফ সাপোর্ট অপারেশন চালায়। কেন্দ্রীয় মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং ব্যোমিত্রের ক্ষমতার উপর জোর দিয়ে এই বিবরণগুলি প্রকাশ করেছেন। গগনযান, 2025 এর জন্য নির্ধারিত, মানুষের মহাকাশ সক্ষমতা প্রদর্শন করে ভারতীয় মহাকাশচারীদের কক্ষপথে চালু করা। 2023 সালের অক্টোবরে সফল TV D1 পরীক্ষা গগনযানের জন্য গুরুত্বপূর্ণ সিস্টেমগুলিকে বৈধতা দিয়েছে, যা মানব মিশনের জন্য প্রস্তুতির নিশ্চয়তা দিয়েছে।

 

2।রাজস্থানের নতুন অ্যাডভোকেট জেনারেল হিসেবে কাকে নিযুক্ত করা হয়েছে?

[A] অশোক কুমার জৈন
[B] রাজেন্দ্র প্রসাদ গুপ্ত
[C] NM লোধা
[D] প্রবীর ভাটনগর

সঠিক উত্তর: B [রাজেন্দ্র প্রসাদ গুপ্ত]
দ্রষ্টব্য:
রাজেন্দ্র প্রসাদ গুপ্ত রাজস্থানের নতুন অ্যাডভোকেট জেনারেল। ভারতে, অ্যাডভোকেট জেনারেল হলেন রাজ্য সরকারের আইনী উপদেষ্টা। প্রতিটি রাজ্যের গভর্নর একজন অ্যাডভোকেট জেনারেল নিয়োগ করেন যিনি হাইকোর্টের বিচারক হিসেবে নিয়োগ পাওয়ার যোগ্য।

 

3।সম্প্রতি সংবাদে দেখা ‘অভ্যাস’-এর সেরা বর্ণনা নিচের কোনটি?

[A] গ্রহগুলি সনাক্ত করার একটি ট্রানজিট পদ্ধতি
[B] একটি উচ্চ-গতির ব্যয়যোগ্য বায়বীয় লক্ষ্য
[C] একটি উপগ্রহ
[D] একটি পরবর্তী প্রজন্মের স্টিলথ বিমান

সঠিক উত্তর: B [একটি উচ্চ-গতির ব্যয়যোগ্য বায়বীয় লক্ষ্য]
দ্রষ্টব্য:
ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (DRDO) সম্প্রতি ‘অভিযাস’-এর চারটি ফ্লাইট ট্রায়ালের মাধ্যমে সাফল্য অর্জন করেছে, একটি উচ্চ-গতির ব্যয়যোগ্য বায়বীয় লক্ষ্য। DRDO-এর অ্যারোনটিক্যাল ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্ট দ্বারা তৈরি, ABHYAS অস্ত্র ব্যবস্থা অনুশীলনের জন্য একটি বাস্তবসম্মত হুমকির দৃশ্য হিসাবে কাজ করে এবং বায়বীয় ব্যস্ততার জন্য সশস্ত্র বাহিনীর সরঞ্জামগুলিকে বৈধ করে। এটিতে একটি স্বায়ত্তশাসিত উড়ন্ত নকশা, একটি দেশীয়ভাবে তৈরি অটোপাইলট এবং ইন্টিগ্রেশন এবং বিশ্লেষণের জন্য একটি ল্যাপটপ-ভিত্তিক গ্রাউন্ড কন্ট্রোল সিস্টেম রয়েছে।

 

4.আলদাবরা দৈত্য কচ্ছপ, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন দেশে স্থানীয়?

[A] জিবুতি
[B] সেশেলস
[C] কেনিয়া
[D] তানজানিয়া

সঠিক উত্তর: B [সেশেলস]
দ্রষ্টব্য:
একটি ছয় বছরের প্রকল্পের লক্ষ্য 600 বছর পরে বন্যের কাছে দ্বিতীয় বৃহত্তম স্থল কচ্ছপের প্রজাতি, যা মাদাগাস্কারের স্থানীয়। দ্বীপের পূর্বপুরুষদের থেকে বিবর্তিত হয়ে, এটি চার মিলিয়ন বছর আগে সেশেলে স্থানান্তরিত হয়েছিল। Aldabra দৈত্য কচ্ছপ (Aldabrachelys gigantea) পশ্চিম ভারত মহাসাগরের একটি দ্বীপপুঞ্জ দেশ সেশেলসের Aldabra প্রবালপ্রাচীরের স্থানীয়। তাদের আবাসস্থল ঝাড়বাতি বন থেকে উপকূলীয় অঞ্চল পর্যন্ত, এবং সংরক্ষণ প্রচেষ্টা তাদের দুর্বল (IUCN) হিসাবে শ্রেণীবদ্ধ করেছে এবং CITES পরিশিষ্ট II এর অধীনে তালিকাভুক্ত করেছে।

 

5।কে মর্যাদাপূর্ণ মহাগৌরব পুরস্কার 2024 তে ভূষিত হয়েছেন?

[A] নিখিল মুকুন্দ ওয়াঘ
[B] নাগরাজ মঞ্জুলে
[C] আলফিয়া পাঠান
[D] বিজয় সুরসে

সঠিক উত্তর: A [নিখিল মুকুন্দ ওয়াঘ]
দ্রষ্টব্য:
নিখিল মুকুন্দ ওয়াঘ, গোয়া শিপইয়ার্ড লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা, 2024 সালের ফেব্রুয়ারিতে মহাগৌরব পুরস্কারে ভূষিত হন। ডিজিটাল মিডিয়া সম্পাদক সাংবাদিক সমিতি মহারাষ্ট্রের পক্ষ থেকে মহারাষ্ট্রের ডেপুটি সিএম অজিত পাওয়ার পুরস্কারটি প্রদান করেন।

 

6.সম্প্রতি, গ্র্যামি অ্যাওয়ার্ড 2024-এ কোন অ্যালবামটি ‘সেরা গ্লোবাল মিউজিক অ্যালবাম’ পুরস্কার জিতেছে?

[A] এই মুহূর্ত
[B] অন্তহীন গ্রীষ্মকালীন ছুটি
[C] দ্য রেকর্ড
[D] ওয়ার্ল্ড মিউজিক রেডিও

সঠিক উত্তর: A [এই মুহূর্ত]
দ্রষ্টব্য:
ভারতীয় জ্যাজ ব্যান্ড শক্তির এই মুহূর্তটি সেরা গ্লোবাল মিউজিক অ্যালবামের জন্য 2024 গ্র্যামি পুরস্কার জিতেছে। অ্যালবামটি 2024 সালে প্রকাশিত হয়েছিল, এবং এতে জন ম্যাকলাফলিন, জাকির হুসেন, শঙ্কর মহাদেবন, ভি. সেলভাগনেশ এবং গণেশ রাজাগোপালনের আটটি গান রয়েছে। গ্র্যামি পুরষ্কার, বা গ্র্যামি, পুরষ্কারগুলির একটি সিরিজ যা সঙ্গীত শিল্পে অসামান্য অর্জনকে স্বীকৃতি দেয়।

 

7।‘EV Upyog’ পোর্টাল, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য সরকারের সাথে যুক্ত?

[A] মধ্যপ্রদেশ
[B] উত্তরপ্রদেশ
[C] গুজরাট
[D] রাজস্থান

সঠিক উত্তর: B [উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
উত্তরপ্রদেশ সরকার ‘EV Upyog’ পোর্টালের বিকাশের মাধ্যমে বৈদ্যুতিক যান (EV) ব্যবহার এবং উত্পাদনকে অগ্রাধিকার দিচ্ছে। উত্তরপ্রদেশ ডেভেলপমেন্ট সিস্টেম কর্পোরেশন লিমিটেড (UPDESCO) পোর্টালটি আপগ্রেড করার জন্য এক বছরের জন্য একটি সফ্টওয়্যার ডেভেলপমেন্ট এজেন্সি নিয়োগ করছে, যার মধ্যে ক্লাউড স্টোরেজ, ডেটাবেস ক্ষমতা এবং বিশেষ সফ্টওয়্যারের মতো বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত থাকবে৷ ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রনালয় তালিকাভুক্ত পরিষেবা প্রদানকারী ক্লাউড সার্ভার ইন্টিগ্রেশন তত্ত্বাবধান করবে, সাইবার নিরাপত্তা, খরচ-কার্যকারিতা, মাপযোগ্যতা, ইন্টিগ্রেশন, API সুবিধা এবং নির্ভরযোগ্যতার উপর জোর দেবে।

 

8।কলেরা প্রাদুর্ভাবের মধ্যে ভারত কোন দেশে মানবিক সাহায্য পাঠায়?

[A] নামিবিয়া
[B] কেনিয়া
[C] জাম্বিয়া
[D] অ্যাঙ্গোলা

সঠিক উত্তর: C [জাম্বিয়া]
দ্রষ্টব্য:
কলেরা প্রাদুর্ভাবের জন্য ভারত দক্ষিণ আফ্রিকার দেশ জাম্বিয়াতে 3.5 টন মানবিক সহায়তা পাঠিয়েছে। সাহায্যের মধ্যে রয়েছে ওষুধ, পানি বিশুদ্ধকরণ সামগ্রী এবং ক্লোরিন ট্যাবলেট। জরুরি তহবিল মানবিক অংশীদার ইউনিসেফ এবং ডব্লিউএইচওকে স্বাস্থ্য, পানি, স্বাস্থ্যবিধি এবং স্যানিটেশন চাহিদা পূরণের জন্য তাদের প্রচেষ্টায় সহায়তা করবে।

 

9।সম্প্রতি খবরে দেখা যায় দীনবন্ধু ছোটু রাম তাপবিদ্যুৎ কেন্দ্র কোন দেশে অবস্থিত?

[A] উত্তরাখণ্ড
[B] হরিয়ানা
[C] মধ্যপ্রদেশ
[D] গুজরাট

সঠিক উত্তর: B [হরিয়ানা]
দ্রষ্টব্য:
হরিয়ানার যমুনানগরে 800 মেগাওয়াট ইউনিটের দীনবন্ধু ছোটু রাম তাপবিদ্যুৎ কেন্দ্রটি 57 মাসের মধ্যে সম্পূর্ণ হতে চলেছে৷ একটি উচ্চ ক্ষমতার কর্মী ক্রয় কমিটির বৈঠকে মুখ্যমন্ত্রী মনোহর লাল ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেডকে একটি 6900 কোটি টাকার টেন্ডার প্রদান করেছিলেন। প্ল্যান্টের আল্ট্রা-সুপারক্রিটিকাল ইউনিট ক্ষমতা 8% বৃদ্ধি করবে, কয়লা খরচ এবং বিদ্যুতের খরচ কমিয়ে দেবে। ‘মেক ইন ইন্ডিয়া’-এর সাথে সংযুক্ত, এটি দেশীয় প্রযুক্তি নিযুক্ত করে, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করে এবং দ্রুত, পরিবেশ-বান্ধব বিদ্যুৎ উৎপাদনের জন্য উন্নত, ছোট আকারের উপাদানগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে।

 

10।সম্প্রতি খবরে দেখা সমর্থ প্রকল্পের প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] উচ্চ শিক্ষার জন্য গ্রামীণ শিক্ষার্থীদের বৃত্তি প্রদান
[B] কৃষকদের সহায়তা প্রদান
[C] MSME-কে সহায়তা প্রদান
[D] শিশুদের ব্যাপক চিকিৎসা সেবা প্রদান

সঠিক উত্তর: C [MSMEs কে সহায়তা প্রদান]
দ্রষ্টব্য:
ভারী শিল্প প্রতিমন্ত্রী লোকসভায় SAMARTH কেন্দ্রগুলি প্রকাশ করেছেন৷ SAMARTH, বা স্মার্ট অ্যাডভান্সড ম্যানুফ্যাকচারিং অ্যান্ড র‍্যাপিড ট্রান্সফরমেশন হাব, “ভারতীয় ক্যাপিটাল গুডস সেক্টরে প্রতিযোগিতার উন্নতি” প্রকল্পের অধীনে কাজ করে। এই কেন্দ্রগুলি ইন্ডাস্ট্রি 4.0-তে ইভেন্টের আয়োজন করে, সচেতনতার জন্য প্রশিক্ষণের আয়োজন করে, IoT, সফ্টওয়্যার বিকাশ এবং ডেটা বিশ্লেষণের মতো ক্ষেত্রে পরামর্শ প্রদান করে এবং স্টার্ট-আপগুলিকে ইনকিউবেশন সহায়তা প্রদান করে, কর্মশক্তির বিকাশ এবং প্রযুক্তিগত অগ্রগতিতে অবদান রেখে MSME-কে সহায়তা করে।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-17

1.কে মর্যাদাপূর্ণ মহাগৌরব পুরস্কার 2024 তে ভূষিত হয়েছেন?

[A] নিখিল মুকুন্দ ওয়াঘ
[B] নাগরাজ মঞ্জুলে
[C] আলফিয়া পাঠান
[D] বিজয় সুরসে

উত্তর লুকান

সঠিক উত্তর:A [নিখিল মুকুন্দ ওয়াঘ]
দ্রষ্টব্য:
নিখিল মুকুন্দ ওয়াঘ, গোয়া শিপইয়ার্ড লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা, 2024 সালের ফেব্রুয়ারিতে মহাগৌরব পুরস্কারে ভূষিত হন। ডিজিটাল মিডিয়া সম্পাদক সাংবাদিক সমিতি মহারাষ্ট্রের পক্ষ থেকে মহারাষ্ট্রের ডেপুটি সিএম অজিত পাওয়ার পুরস্কারটি প্রদান করেন।

 

2।‘EV Upyog’ পোর্টাল, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য সরকারের সাথে যুক্ত?

[A] মধ্যপ্রদেশ
[B] উত্তরপ্রদেশ
[C] গুজরাট
[D] রাজস্থান

সঠিক উত্তর: B [উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
উত্তরপ্রদেশ সরকার ‘EV Upyog’ পোর্টালের বিকাশের মাধ্যমে বৈদ্যুতিক যান (EV) ব্যবহার এবং উত্পাদনকে অগ্রাধিকার দিচ্ছে। উত্তরপ্রদেশ ডেভেলপমেন্ট সিস্টেম কর্পোরেশন লিমিটেড (UPDESCO) পোর্টালটি আপগ্রেড করার জন্য এক বছরের জন্য একটি সফ্টওয়্যার উন্নয়ন সংস্থা নিয়োগ করছে, যার মধ্যে ক্লাউড স্টোরেজ, ডাটাবেস ক্ষমতা এবং বিশেষ সফ্টওয়্যারের মতো বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত থাকবে৷ ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রনালয় তালিকাভুক্ত পরিষেবা প্রদানকারী ক্লাউড সার্ভার ইন্টিগ্রেশন তত্ত্বাবধান করবে, সাইবার নিরাপত্তা, খরচ-কার্যকারিতা, স্কেলেবিলিটি, ইন্টিগ্রেশন, API সুবিধা এবং নির্ভরযোগ্যতার উপর জোর দেবে।

 

3.নতুন সেনা উপপ্রধান হিসেবে কাকে নিযুক্ত করা হয়েছে?

[A] উপেন্দ্র দ্বিবেদী
[B] বাগভাল্লি সোমশেখর রাজু
[C] চণ্ডী প্রসাদ মোহান্তি
[D] মনোজ পান্ডে

উত্তর লুকান

সঠিক উত্তর:A [উপেন্দ্র দ্বিবেদী]
দ্রষ্টব্য:
লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদীকে কৌশলগতভাবে লেফটেন্যান্ট জেনারেল এমভি সুচিন্দ্র কুমারের স্থলাভিষিক্ত ভারতীয় সেনাবাহিনীর নতুন ভাইস চিফ হিসেবে নিযুক্ত করা হয়েছে। দ্বিবেদী, একটি বিশিষ্ট কর্মজীবনের সাথে, উপপ্রধান এবং পদাতিক মহাপরিচালকের মতো গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন। নর্দার্ন কমান্ডে ভারত-চীন অচলাবস্থার সময় তার অপারেশনাল দক্ষতা তাকে এই ভূমিকার জন্য উপযুক্ত করে তোলে। এই পদক্ষেপটি একটি নিরবচ্ছিন্ন উত্তরাধিকার পরিকল্পনা নিশ্চিত করে, লেফটেন্যান্ট জেনারেল সুচিন্দ্র কুমার উধমপুরে নর্দার্ন আর্মি কমান্ডের দায়িত্ব পালন করেন।

 

4.সম্প্রতি খবরে দেখা যায় সেপাহিজলা ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারি (SWL) কোন রাজ্যে অবস্থিত?

[A] মিজোরাম
[B] মণিপুর
[C] ত্রিপুরা
[D] আসাম

সঠিক উত্তর: C [ত্রিপুরা]
দ্রষ্টব্য:
ত্রিপুরার সেপাহিজলা বন্যপ্রাণী অভয়ারণ্য সম্প্রতি নতুন সংযোজনকে স্বাগত জানিয়েছে, যার মধ্যে রয়েছে দুটি রয়েল বেঙ্গল টাইগার, দুটি চিতাবাঘ, চারটি সোনার কবুতর, একটি রূপালী পায়রা, দুটি ময়ূর এবং চারটি পাহাড়ি ময়না। 1972 সালে প্রতিষ্ঠিত, অভয়ারণ্যটি 18.5 বর্গ কিমি জুড়ে বিস্তৃত, বিভিন্ন ধরণের প্রাণীর জন্য বিভাগগুলি বৈশিষ্ট্যযুক্ত৷ এটিতে 456টি উদ্ভিদ প্রজাতি এবং প্রাইমেট, চিতাবাঘ, মেঘাচ্ছন্ন চিতাবাঘ এবং একটি পুনরুজ্জীবিত কাঁকড়া-খাওয়া মঙ্গুস সহ বিভিন্ন প্রাণী সহ বিভিন্ন উদ্ভিদ রয়েছে। অভয়ারণ্যটি ডানাযুক্ত স্টর্ক এবং হোয়াইট আইবিসের মতো প্রজাতির সমৃদ্ধ এভিয়ান জনসংখ্যারও গর্ব করে।

 

5।সম্প্রতি, কোন ইনস্টিটিউট ভারতের প্রথম হাইপারভেলোসিটি এক্সপেনশন টানেল টেস্ট ফ্যাসিলিটি সফলভাবে স্থাপন ও পরীক্ষা করেছে?

[A] IIT Bombay
[B] IIT মাদ্রাজ
[C] IIT দিল্লি
[D] IIT কানপুর

সঠিক উত্তর: D [IIT কানপুর ]
দ্রষ্টব্য:
ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি কানপুর (IIT-K) ভারতের প্রথম হাইপারভেলোসিটি এক্সপানশন টানেল টেস্ট সুবিধা ‘জিগারথান্ডা’ উন্মোচন করেছে। 24-মিটার-দীর্ঘ S2 সুবিধা, তিন বছর ধরে উন্নত, আইআইটি কানপুরের হাইপারসনিক এক্সপেরিমেন্টাল অ্যারোডাইনামিকস ল্যাবরেটরিতে অবস্থিত। এআরডিবি, ডিএসটি, এবং আইআইটি কানপুর দ্বারা অর্থায়ন করা, এটি 3-10 কিমি/সেকেন্ডের মধ্যে ফ্লাইটের গতি সহ হাইপারসনিক অবস্থার অনুকরণ করতে পারে। ‘জিগারথান্ডা’ মহাকাশ প্রযুক্তির অগ্রগতিতে, গগনযান, পুনঃব্যবহারযোগ্য লঞ্চ যানবাহন এবং ISRO এবং DRDO-এর জন্য হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের মতো মিশনগুলিকে সমর্থন করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

6.সম্প্রতি, উদ্বোধনী ত্রি-রাজ্য সমন্বিত শকুন সমীক্ষার সময় ‘হিমালয়ান গ্রিফন’ শকুন কোথায় রিপোর্ট করা হয়েছিল?

[A] ওয়ানাদ বন্যপ্রাণী অভয়ারণ্য
[B] মালাবার বন্যপ্রাণী অভয়ারণ্য
[C] কাভেরি দক্ষিণ বন্যপ্রাণী অভয়ারণ্য
[D] পয়েন্ট ক্যালিমেরে বন্যপ্রাণী অভয়ারণ্য

সঠিক উত্তর: A [ওয়ায়ানাদ বন্যপ্রাণী অভয়ারণ্য]
দ্রষ্টব্য:
উদ্বোধনী ত্রি-রাজ্য সমন্বিত শকুন সমীক্ষায়, কেরালা, কর্ণাটক এবং তামিলনাড়ুর সাতটি সুরক্ষিত এলাকায় 320টি শকুন লম্বা করা হয়েছিল। হিমালয়ান গ্রিফন, অ্যাক্সিপিট্রিডি পরিবারের একটি পুরানো বিশ্বের শকুন, ওয়ানাদ বন্যপ্রাণী অভয়ারণ্যে একচেটিয়াভাবে রিপোর্ট করা হয়েছিল। প্রাচীন বিশ্বের বৃহত্তম শকুন এবং সত্যিকারের রাপ্টারদের মধ্যে থাকার কারণে, এই একবিবাহী, প্রতিদিনের পাখিগুলি একটি একাকী প্রকৃতির প্রদর্শন করে। তাদের বিতরণ হিমালয়, তিব্বত অঞ্চল এবং মধ্য এশীয় পর্বতমালা জুড়ে বিস্তৃত, আইইউসিএন দ্বারা “নিয়ার হুমকির সম্মুখীন” সংরক্ষণের অবস্থা।

 

7।সম্প্রতি, কোন ইনস্টিটিউট মিউনিশন ইন্ডিয়া লিমিটেডের সাথে দেশের প্রথম দেশীয়ভাবে ডিজাইন করা 155 স্মার্ট অ্যামুনিশন তৈরি করতে সহযোগিতা করেছে?

[A] IIT কানপুর
[B] IIT মাদ্রাজ
[C] IIT দিল্লি
[D] IIT Bombay

সঠিক উত্তর: B[IIT মাদ্রাজ ]
দ্রষ্টব্য:
IIT Madras এবং Munitions India Limited ভারতের প্রথম দেশীয়ভাবে ডিজাইন করা 155 স্মার্ট গোলাবারুদ তৈরি করতে অংশীদারিত্ব করছে। প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে দুই বছরের উদ্যোগের লক্ষ্য হল 10 মিটারের একটি সার্কুলার ত্রুটির সম্ভাব্যতা অর্জন করা, যা প্রতিরক্ষা কার্যক্রমে উল্লেখযোগ্যভাবে নির্ভুলতা উন্নত করে। প্রকল্পটি নির্দেশিকা সিস্টেম এবং উন্নত প্রযুক্তি ব্যবহার করে নির্ভুলতা এবং প্রাণঘাতীতা বাড়ানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে। 155 মিমি ভারতীয় স্মার্ট গোলাবারুদটি বিদ্যমান আর্টিলারি বন্দুকের সাথে সামঞ্জস্যপূর্ণ, এতে ফিন স্ট্যাবিলাইজেশন, ক্যানার্ড নিয়ন্ত্রণ এবং বিভিন্ন কৌশলগত প্রয়োজনীয়তার জন্য একটি 3-মোড ফিউজ অপারেশন রয়েছে, যা প্রতিরক্ষা উত্পাদনে স্বনির্ভরতার দিকে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি চিহ্নিত করে

 

8.৬ষ্ঠ ‘ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিট’ কোথায় অনুষ্ঠিত হচ্ছে?

[A] দুবাই
[B] প্যারিস
[C] বেলজিয়াম
[D] আবুধাবি

সঠিক উত্তর: A [দুবাই]
দ্রষ্টব্য:
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 14 ফেব্রুয়ারি দুবাইতে বিশ্ব সরকারের শীর্ষ সম্মেলনে (WGS) ভাষণ দিতে যাচ্ছেন, এটি 2018 সালের পর তার দ্বিতীয় আমন্ত্রণ। 2013 সাল থেকে দুবাইতে অনুষ্ঠিত বার্ষিক অনুষ্ঠানটি চাপের সমস্যা নিয়ে আলোচনা করার জন্য বিশ্ব নেতাদের একত্রিত করে। 12 থেকে 14 ফেব্রুয়ারির মধ্যে নির্ধারিত, শীর্ষ সম্মেলনটি একটি গুরুত্বপূর্ণ কূটনৈতিক প্ল্যাটফর্ম, যা ভারত এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক জোরদারের উপর জোর দেয়, যা UAE রাষ্ট্রপতি মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের ভাইব্রেন্ট গুজরাট গ্লোবাল সামিটে সাম্প্রতিক অংশগ্রহণ থেকে স্পষ্ট।

39.সম্প্রতি খবরে দেখা যায় দিব্য কালা মেলা কোন মন্ত্রণালয়ের আয়োজনে?

[A] সংস্কৃতি মন্ত্রণালয়
[B] পর্যটন মন্ত্রণালয়
[C] সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রণালয়
[D] কৃষি মন্ত্রণালয়

সঠিক উত্তর: C [সামাজিক বিচার ও ক্ষমতায়ন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক দ্বারা চালু করা দিব্য কালা মেলা, আগরতলায় শুরু হয়েছিল। মন্ত্রী রতনলাল নাথ এবং অন্যরা এই অনুষ্ঠানের উদ্বোধন করেন, প্রতিবন্ধী কারিগরদের সৃষ্টি, বাড়ির সাজসজ্জা, পোশাক, স্টেশনারি এবং পরিবেশ বান্ধব পণ্যের প্রচার করে। প্রোগ্রামটি সৃজনশীলতা এবং ক্ষমতায়নের মূল লক্ষ্যের সাথে সারিবদ্ধভাবে প্রতিবন্ধী উদ্যোক্তাদের ক্ষমতায়ন করে।

 

10।সম্প্রতি, দক্ষিণ আমেরিকার কোন দেশ ডেঙ্গু জ্বরের ঘটনা বৃদ্ধির কারণে স্বাস্থ্য জরুরী অবস্থা ঘোষণা করেছে?

[A] চিলি
[B] আর্জেন্টিনা
[C] পেরু
[D] ব্রাজিল

সঠিক উত্তর: D [ব্রাজিল]
দ্রষ্টব্য:
রিও ডি জেনিরো, ব্রাজিল কার্নিভালের কয়েক দিন আগে মশা-জনিত ডেঙ্গু জ্বরের বৃদ্ধির কারণে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে। প্রাদুর্ভাব সত্ত্বেও, কার্নিভাল উত্সবগুলি এগিয়ে যাওয়ার আশা করা হচ্ছে৷ রিও সিটি হল 10টি কেয়ার সেন্টার, একটি জরুরী অপারেশন সেন্টার এবং ডেডিকেটেড হাসপাতালের শয্যা সহ ব্যবস্থা বাস্তবায়ন করেছে। “স্মোক কার” বেশি আক্রান্ত এলাকায় কীটনাশক ছড়িয়ে দেবে। 2024 সালে 10,000-এর বেশি কেস সহ, 2023-এর মোট 23,000 কেসের তুলনায় পৌরসভা উল্লেখযোগ্য বৃদ্ধির সম্মুখীন হয়েছে৷ ডেঙ্গু, একটি ভাইরাল সংক্রমণ, ঘন ঘন বৃষ্টি এবং উচ্চ তাপমাত্রার সাথে রিওর গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুতে বৃদ্ধি পায়।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART- 16

1.ভারতের কোন রাজ্য সম্প্রতি “মাদকের বিরুদ্ধে ধামি অভিযান” উদ্বোধন করেছে?

[A] উত্তরপ্রদেশ
[B] উত্তরাখণ্ড
[C] হিমাচল প্রদেশ
[D] রাজস্থান

সঠিক উত্তর: B [উত্তরাখণ্ড]
দ্রষ্টব্য:
উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী, পুষ্কর সিং ধামি, “মাদকের বিরুদ্ধে ধামি অভিযান” শুরু করেছেন৷ ফেব্রুয়ারী 5 থেকে 10 পর্যন্ত বিস্তৃত এই উদ্যোগটি 2025 সালের মধ্যে মাদকের অপব্যবহার মোকাবেলা এবং একটি মাদক মুক্ত সমাজ প্রতিষ্ঠার জন্য রাষ্ট্রের সংকল্পের ইঙ্গিত দেয়। এই লঞ্চে প্রচারাভিযানের পণ্যের মোড়ক উন্মোচন করা হয়েছিল, যা সরকারের উত্সর্গকে শক্তিশালী করে। মুখ্যমন্ত্রী ধামির সক্রিয় অংশগ্রহণ এই চাপের সামাজিক উদ্বেগ মোকাবেলায় প্রচারণার গুরুত্বের উপর জোর দেয়।

 

2।সেবাস্তিয়ান পিনেরা, যিনি সম্প্রতি মারা গেছেন, তিনি কোন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি ছিলেন?

[A] পেরু
[B] চিলি
[C] ব্রাজিল
[D] আর্জেন্টিনা

সঠিক উত্তর: B [চিলি]
দ্রষ্টব্য:
চিলি প্রাক্তন রাষ্ট্রপতি সেবাস্তিয়ান পিনেরার ক্ষতির জন্য শোক প্রকাশ করেছে, যিনি 6 ফেব্রুয়ারিতে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় 74 বছর বয়সে মারা গিয়েছিলেন৷ চিলির রাজনীতিতে একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব, পিনেরা 2010 থেকে 2014 এবং 2018 থেকে 2022 পর্যন্ত দুটি মেয়াদে দায়িত্ব পালন করেছেন, যা দেশের গণতন্ত্রকে শক্তিশালী করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সামরিক একনায়কত্বের পর প্রথম রক্ষণশীল নেতা হিসেবে, তার নেতৃত্বে শাসনব্যবস্থার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে, যা বিভিন্ন দিক থেকে চিলিবাসীদের জীবনযাত্রার মান উন্নত করেছে।

 

3.‘জাতীয় বিজ্ঞান দিবস’ 2024 এর থিম কী?

[A] বিজ্ঞানে নারী
[B] STI-এর ভবিষ্যৎ: শিক্ষার দক্ষতা এবং কাজের উপর প্রভাব
[C] টেকসই ভবিষ্যতের জন্য S&T-তে সমন্বিত দৃষ্টিভঙ্গি
[D] ভিক্সিত ভারতে দেশীয় প্রযুক্তি

সঠিক উত্তর: D [ভিক্সিত ভারতে দেশীয় প্রযুক্তি]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং “জাতীয় বিজ্ঞান দিবস 2024”-এর থিম প্রকাশ করেছেন “ভিক্সিট ভারতের জন্য আদিবাসী প্রযুক্তি” হিসাবে, বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবনের প্রচারের উপর জোর দিয়ে। থিমটি স্বদেশী প্রযুক্তির জন্য জনসাধারণের প্রশংসা বৃদ্ধির উপর একটি কৌশলগত ফোকাস নির্দেশ করে এবং ভারতীয় বিজ্ঞানীদের কৃতিত্বকে স্বীকার করে। প্রতি বছর ২৮শে ফেব্রুয়ারি পালিত হয়, জাতীয় বিজ্ঞান দিবস 1930 সালে স্যার সিভি রমনের ‘রমন প্রভাব’ আবিষ্কারের স্মৃতিচারণ করে। এই বছরের থিমের লক্ষ্য ভারতের মঙ্গল এবং বিশ্ব মানবতার প্রতি সহযোগিতা এবং অবদানকে অনুপ্রাণিত করা।

 

4.সম্প্রতি চালু হওয়া ‘সারথি পোর্টাল’ সম্পর্কে নিচের কোনটি সবচেয়ে ভালো বর্ণনা করে?

[A] শস্য বীমা-সম্পর্কিত অভিযোগের সমাধানের জন্য একটি হেল্পলাইন
[B] কৃষি ফসলের রপ্তানি সহজতর করা
[C] জমি নিবন্ধন
[D] নতুন কৃষি কৌশল সম্পর্কে কৃষকদের তথ্য প্রদান

সঠিক উত্তর: A [শস্য বীমা-সম্পর্কিত অভিযোগ সমাধানের জন্য একটি হেল্পলাইন]
দ্রষ্টব্য:
কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা ‘সারথি’ পোর্টাল উন্মোচন করেছেন, যার লক্ষ্য ভারতীয় কৃষকদের জন্য PMFBY সহ বিমা পণ্যের একটি পরিসর অফার করা। কৃষি রক্ষক পোর্টাল এবং হেল্পলাইন নম্বর 14447ও প্রধানমন্ত্রীর ফল বিমা যোজনার অভিযোগ নিষ্পত্তির জন্য চালু করা হয়েছিল। PMFBY, MIIS, এবং KCC-এর জন্য শিক্ষার উপকরণ স্টেকহোল্ডারদের জন্য চালু করা হয়েছিল। মুন্ডা ডিজিটাল প্রযুক্তি গ্রহণ করে ভারতের উন্নয়নের ওপর জোর দিয়েছেন। সারথি পোর্টাল কৃষকদের জন্য একটি সরলীকৃত, ডিজিটালাইজড বীমা যাত্রা নিশ্চিত করে, পর্যায়ক্রমে বিভিন্ন বীমা পণ্য সরবরাহ করে। কৃষি রক্ষক উদ্যোগ কৃষক-বীমাকারী যোগাযোগের জন্য মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে।

 

5।কোকবোরোক ভাষা, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যের সরকারী ভাষা হিসাবে স্বীকৃত?

[A] মিজোরাম
[B] মণিপুর
[C] আসাম
[D] ত্রিপুরা

সঠিক উত্তর: D [ত্রিপুরা]
দ্রষ্টব্য:
ত্রিপুরা মাধ্যমিক শিক্ষা বোর্ড (TBSE) ত্রিপুরায় কোকবোরোক পরীক্ষার জন্য রোমান এবং বাংলা উভয় স্ক্রিপ্টের অনুমতি দেয়। কোকবোরোক, ত্রিপুরী সহ বোরোক জনগণের মাতৃভাষা, একটি তিব্বত-বর্মন ভাষা। বোরোক সম্প্রদায় ত্রিপুরা, অন্যান্য উত্তর-পূর্ব রাজ্য এবং উত্তরাখণ্ডে পাওয়া যায়। কোকবোরোক ত্রিপুরায় সরকারি রাষ্ট্রভাষার মর্যাদা ধারণ করে।

 

6.সম্প্রতি খবরে দেখা আদি মহোৎসব কোন সমবায় সংস্থা দ্বারা আয়োজিত?

[A] ন্যাশনাল কো-অপারেটিভ ইউনিয়ন অফ ইন্ডিয়া লিমিটেড
[B] ট্রাইবাল কো-অপারেটিভ মার্কেটিং ডেভেলপমেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড
[C] ন্যাশনাল কো-অপারেটিভ এক্সপোর্টস লিমিটেড
[D] ন্যাশনাল কো-অপারেটিভ অর্গানিকস লিমিটেড

সঠিক উত্তর: B [ট্রাইবাল কো-অপারেটিভ মার্কেটিং ডেভেলপমেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড]
দ্রষ্টব্য:
ভারতের রাষ্ট্রপতি নতুন দিল্লির মেজর ধ্যানচাঁদ জাতীয় স্টেডিয়ামে বার্ষিক জাতীয় আদিবাসী উত্সব আদি মহোৎসব 2024 এর উদ্বোধন করবেন। উপজাতি বিষয়ক মন্ত্রকের অধীনে TRIFED দ্বারা সংগঠিত, অনুষ্ঠানটি ভারতের উপজাতীয় ঐতিহ্যকে তুলে ধরে, প্রতিভা, কারুশিল্প এবং সাংস্কৃতিক বৈচিত্র্য প্রদর্শন করে। 300টি স্টল সহ, উত্সবটি উপজাতীয় শিল্প, হস্তশিল্প, প্রাকৃতিক পণ্য এবং রন্ধনপ্রণালীকে প্রচার করে, মিথস্ক্রিয়াকে উত্সাহিত করে এবং উপজাতীয় সম্প্রদায়ের ক্ষমতায়নে অবদান রাখে।

 

7।‘পিওর ফর শিওর’ উদ্যোগ, সম্প্রতি খবরে দেখা গেছে, নিচের কোনটির সাথে সম্পর্কিত?

[A] CNG
[B] LPG
[C] সৌর শক্তি
[D] বায়ু শক্তি

সঠিক উত্তর: B [LPG]
দ্রষ্টব্য:
ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল) এলপিজি বিতরণকে উন্নত করার লক্ষ্যে ইন্ডিয়া এনার্জি উইক 2024-এ “পিওর ফর শিওর” চালু করেছে। হরদীপ সিং পুরি দ্বারা উদ্বোধন করা, এই উদ্যোগটি ডেলিভারির অদক্ষতা দূর করে ভোক্তাদের সন্তুষ্টিকে অগ্রাধিকার দেয়। অনন্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে সিলিন্ডারের অখণ্ডতা ট্র্যাক করার জন্য, গুণমান এবং পরিমাণের নিশ্চয়তা নিশ্চিত করার জন্য QR কোড সহ একটি টেম্পার-প্রুফ সিল। “নিশ্চিত জন্য বিশুদ্ধ” গ্রাহকদের প্রি-ডেলিভারি সিলিন্ডার প্রমাণীকরণ করতে দেয়, স্বচ্ছতা প্রচার করে। যেকোন টেম্পারিং এই উদ্ভাবনী পরিষেবাতে পণ্যের নিরাপত্তা এবং আস্থা নিশ্চিত করে, QR কোডটিকে স্ক্যান করা যায় না।

 

8.‘মৎস্য অবকাঠামো উন্নয়ন তহবিল’-এর জন্য সরকার কত বাজেট সহায়তা গঠন করেছে?

[A] 830.57 কোটি টাকা
[B] 935.55 কোটি টাকা
[C] 939.48 কোটি টাকা
[D] 955.68 কোটি টাকা

সঠিক উত্তর: C [939.48 কোটি টাকা]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা 2025-26 পর্যন্ত মৎস্য পরিকাঠামো উন্নয়ন তহবিলের (FIDF) 3 বছরের বর্ধিতকরণ অনুমোদন করেছে৷ এক্সটেনশনটি 939.48 কোটি টাকার বাজেট সমর্থন সহ 7522.48 কোটি টাকার অনুমোদিত তহবিলের আকার বজায় রাখে। 2018-19 সালে শুরু হওয়া FIDF, এ পর্যন্ত 121টি প্রকল্প অনুমোদন করেছে, মৎস্য সম্পদের অবকাঠামো তৈরি করেছে এবং 2.5 লক্ষেরও বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে। এই সম্প্রসারণের লক্ষ্য হল মৎস্য চাষের উন্নয়নকে আরও জোরদার করা, এই খাতে অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য সরকারী ও বেসরকারী উভয় ক্ষেত্রের বিনিয়োগকে উৎসাহিত করা।

 

9.সম্প্রতি খবরে দেখা যায় ব্যানারঘাটা জাতীয় উদ্যান (বিএনপি) কোন রাজ্যে অবস্থিত?

[A] তামিলনাড়ু
[B] মহারাষ্ট্র
[C] কর্ণাটক
[D] গুজরাট

সঠিক উত্তর: C [কর্নাটক]
দ্রষ্টব্য:
ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI) এর বেঙ্গালুরুর ব্যানারঘাটা ন্যাশনাল পার্ক (BNP) এর মধ্য দিয়ে একটি ছয় লেনের এলিভেটেড হাইওয়ে নির্মাণের একটি প্রস্তাব নিয়ে বিক্ষোভ শুরু হয়েছে। প্রকল্পটি, স্যাটেলাইট টাউনশিপ রিং রোডের অংশ, যা ট্র্যাফিক সহজ করার লক্ষ্য কিন্তু বিপন্ন প্রজাতির আবাসস্থল, পরিবেশগতভাবে সংবেদনশীল পার্কে এর সম্ভাব্য প্রভাবের জন্য পরিবেশবাদীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। পরিকল্পনায় পার্কের মধ্যে 1,288টি গাছ কাটা অন্তর্ভুক্ত রয়েছে। অবকাঠামো উন্নয়ন এবং পরিবেশ সংরক্ষণের জন্য একটি ভারসাম্যপূর্ণ পদ্ধতির প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে সংরক্ষণবাদীরা বিকল্প রুটের পক্ষে পরামর্শ দেন।

 

10।সেভ ওয়েটল্যান্ডস ক্যাম্পেইন (SWC), সম্প্রতি খবরে দেখা গেছে, কোন মন্ত্রণালয় চালু করেছে?

[A] পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়
[B] কৃষি মন্ত্রণালয়
[C] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[D] বস্ত্র মন্ত্রণালয়

সঠিক উত্তর: A [পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
বিশ্ব জলাভূমি দিবস 2023-এ MoEF&CC দ্বারা শুরু করা ‘সেভ ওয়েটল্যান্ডস ক্যাম্পেইন (SWC),’ WWD 2024-এ সফলভাবে সমাপ্ত হয়েছে৷ “সমস্ত সমাজ” পদ্ধতি অনুসরণ করে, প্রচারণাটি জলাভূমি সংরক্ষণের লক্ষ্যে, সচেতনতার উপর জোর দেওয়া, জলাভূমি কভারেজ সম্প্রসারণ করা। , এবং নাগরিক অংশীদারিত্ব পালন। মিশন লাইএফই এবং মিশন সহভাগিতা দর্শনের সাথে সংযুক্ত, এটি দেশব্যাপী পরিচালিত, মডেল অ্যাঙ্কর হিসাবে রামসার সাইটগুলিকে কাজে লাগিয়ে। অংশগ্রহণকারীদের মধ্যে রাজ্য জলাভূমি কর্তৃপক্ষ, জেলা প্রশাসন, মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন, গ্রাম পঞ্চায়েত, শিক্ষা প্রতিষ্ঠান এবং নলেজ পার্টনার অন্তর্ভুক্ত ছিল, যা ইতিবাচক ফলাফল এনেছে।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-15

1.আলপেনগ্লো কী, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] একটি নতুন ধরনের পর্বত
[B] সূর্য দ্বারা পাহাড়ের ঢালের আলোকসজ্জা জড়িত একটি প্রাকৃতিক ঘটনা
[C] একটি পরিবেশ সংস্থা
[D] পাহাড় অঞ্চলে আবিষ্কৃত একটি বিরল ফুল

সঠিক উত্তর: B [সূর্য দ্বারা পাহাড়ের ঢালের আলোকসজ্জা জড়িত একটি প্রাকৃতিক ঘটনা]
দ্রষ্টব্য:
আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মহাকাশচারী লোরা ও’হারা হিন্দুকুশের কাছে আলপেংলোকে বন্দী করেছিলেন। এই প্রাকৃতিক ঘটনাটি সূর্যোদয় বা সূর্যাস্তের সময় ঘটে, পাহাড়ের ঢালে গোলাপী, লালচে বা কমলা বর্ণ ঢালাই। সূর্যের কোণ এবং বায়ুমণ্ডলীয় অবস্থার কারণে আলপেংলোর রং পরিবর্তিত হয়। স্পন্দনশীলতা নির্ভর করে সূর্যের অবস্থান, আলোক কোণ, মেঘ, আর্দ্রতা এবং কণার উপর। ঘটনাটি দ্রুত পরিবর্তনগুলি গোধূলির সময় এটিকে একটি চিত্তাকর্ষক দর্শনে পরিণত করে।

 

2.সম্প্রতি, কোন মন্ত্রক “The Indian Economy: A Review” শিরোনামে রিপোর্ট প্রকাশ করেছে?

[A] কৃষি মন্ত্রণালয়
[B] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[C] অর্থ মন্ত্রণালয়
[D] স্বরাষ্ট্র মন্ত্রণালয়

সঠিক উত্তর: C [অর্থ মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
অর্থ মন্ত্রক 2024 সালের জানুয়ারিতে দ্য ইন্ডিয়ান ইকোনমি: এ রিভিউ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। 2024-25 সালের জন্য কেন্দ্রীয় বাজেট 1 ফেব্রুয়ারি সংসদে পেশ হওয়ার কয়েকদিন আগে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছিল। অর্থ মন্ত্রক গঠিত হয়েছে। পাঁচটি বিভাগের মধ্যে: অর্থনৈতিক বিষয়, রাজস্ব, ব্যয়, বিনিয়োগ এবং পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট, এবং আর্থিক পরিষেবা।

 

3.প্রথম ‘ন্যাশনাল কনফারেন্স অন প্রোমোশন অফ সামুদ্রিক শৈবাল চাষ’ কোথায় অনুষ্ঠিত হয়?

[A] কচ্ছ
[B] ভাদোদরা
[C] আহমেদাবাদ
[D] সুরাত

সঠিক উত্তর:A [কচ্ছ]
দ্রষ্টব্য:
গুজরাটের কচ্ছের কোটেশ্বরে কেন্দ্রীয় মৎস্য মন্ত্রীর সভাপতিত্বে সামুদ্রিক শৈবাল চাষের প্রচার সংক্রান্ত জাতীয় সম্মেলন, বিভিন্ন সামুদ্রিক শৈবাল চাষ পদ্ধতি (মনোলিন, টিউব-নেট, এবং রাফ্ট) প্রদর্শন করে। CMFRI, CSMCRI, এবং NFDB এই কৌশলগুলি প্রদর্শন করেছে। সামুদ্রিক শৈবাল, ম্যাক্রোস্কোপিক শৈবালের প্রকৃত শিকড় এবং পাতার অভাব, সামুদ্রিক এবং উপকূলীয় জলে উন্নতি লাভ করে। আলোর নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্য শোষণ করে এমন রঙ্গকগুলির উপর ভিত্তি করে এগুলিকে চারটি গ্রুপে শ্রেণীবদ্ধ করা হয়েছে। ইভেন্টটির লক্ষ্য ছিল সামুদ্রিক শৈবালের উন্নয়নকে উৎসাহিত করা এবং ভারতে এর সম্ভাবনা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

 

4.সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘কুদাভোলাই সিস্টেম’ কী?

[A] বর্ণ ব্যবস্থা
[B] নির্বাচনী ব্যবস্থা
[C] সেচ ব্যবস্থা
[D] কর ব্যবস্থা

সঠিক উত্তর: B [নির্বাচনী ব্যবস্থা]
দ্রষ্টব্য:
তামিলনাড়ুর প্রজাতন্ত্র দিবসের প্যারেড 2024-এ কুদাভোলাই পদ্ধতি দেখানো হয়েছে, যা 10 শতকের চোল যুগের একটি প্রাচীন নির্বাচনী পদ্ধতি। উথিরামেরুর শিলালিপিতে নথিভুক্ত, এটি গ্রাম প্রশাসনের প্রতিনিধি নির্বাচন করার জন্য নিযুক্ত ছিল। এই ব্যবস্থায় গ্রামগুলিকে ওয়ার্ডে ভাগ করা জড়িত ছিল, বাসিন্দারা একটি অনন্য প্রক্রিয়ার মাধ্যমে তাদের প্রতিনিধি নির্বাচন করে: প্রতিযোগীদের নাম পাম পাতার টিকিটে (ভোলাই) একটি পাত্রে (কুডা) রাখা এবং একজন ছেলে নির্বাচিত নেতাদের ঘোষণা করার জন্য টিকিট নির্বাচন করে। তামিলনাড়ুর মূকনাটক এই ঐতিহাসিক ব্যবস্থাকে তুলে ধরে তৃতীয়-সেরা পুরস্কার জিতেছে।

 

5.মার্তান্ড সূর্য মন্দির, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য/UT-এ অবস্থিত?

[A] লাদাখ
[B] রাজস্থান
[C] জম্মু ও কাশ্মীর
[D] মধ্যপ্রদেশ

সঠিক উত্তর: C [জম্মু ও কাশ্মীর]
দ্রষ্টব্য:
একটি হিন্দুত্ববাদী গোষ্ঠীর সদস্যরা সম্প্রতি কাশ্মীর উপত্যকার অনন্তনাগের কাছে একটি ঐতিহাসিক হিন্দু মন্দির, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই)-এর দ্বারা সুরক্ষিত মার্তান্ড সূর্য মন্দির লঙ্ঘন করেছে৷ রাজা ললিতাদিত্য মুক্তপিদা দ্বারা 8 ম শতাব্দীতে নির্মিত, এটি কাশ্মীরি, গুপ্ত, চীনা, গান্ধার, রোমান এবং গ্রীক স্থাপত্য শৈলীকে মিশ্রিত করে। 32,000 বর্গফুট বিস্তৃত, পাথরের মন্দিরটিতে একটি 86-কলামের উঠান, জটিল খোদাই সহ একটি 60-ফুট বিমান এবং 84টি ছোট মন্দির রয়েছে। সুলতান সিকান্দার শাহ মিরি 14 শতকে এটি ভেঙে ফেলেন বলে মনে করা হয়।

 

6.সম্প্রতি, কোন খেলোয়াড় অস্ট্রেলিয়ান ওপেন, 2024-এ মহিলা একক শিরোপা জিতেছেন?

[A] অঙ্কিতা রায়না
[B] আরিনা সাবালেঙ্কা
[C] ঝেং কিনওয়েন
[D] বারবোরা ক্রেজসিকোভা

সঠিক উত্তর: B [আরিনা সাবালেঙ্কা]
দ্রষ্টব্য:
বেলারুশের আরিনা সাবালেঙ্কা 2024 অস্ট্রেলিয়ান ওপেন মহিলা একক শিরোপা জিতেছে। সাবালেঙ্কা চীনের ঝেং কিনওয়েনকে 6-3, 6-2 হারিয়ে তার টানা দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতেছেন। 2012 এবং 2013 সালে ভিক্টোরিয়া আজারেঙ্কার পর সাবালেঙ্কা হলেন প্রথম মহিলা যিনি পরপর অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জিতেছেন৷

 

7.অন্তর্বর্তী বাজেট 2024-এ কোন মন্ত্রণালয় সর্বোচ্চ বাজেট বরাদ্দ পেয়েছে?

[A] রেল মন্ত্রক
[B] প্রতিরক্ষা মন্ত্রনালয়
[C] স্বরাষ্ট্র মন্ত্রনালয়
[D] গ্রামীণ উন্নয়ন মন্ত্রনালয়

সঠিক উত্তর:  B [প্রতিরক্ষা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
2024-25 আর্থিক বছরের জন্য প্রতিরক্ষা বাজেট 6,21,540.85 কোটি টাকায় পৌঁছেছে, যা মোট কেন্দ্রীয় বাজেটের 13.04% গঠন করে। অর্থমন্ত্রী শ্রীমতি নির্মলা সীতারামন স্বনির্ভরতা এবং রপ্তানিকে কেন্দ্র করে এই বাজেট পেশ করেছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয় (MoD) সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে, যা 2022-23 FY থেকে 18.35% বৃদ্ধি পেয়েছে। মূলধন 27.67%, রাজস্ব 14.82%, বেতন এবং ভাতা 30.68%, প্রতিরক্ষা পেনশন 22.72% এবং MoD এর অধীনে 4.11% বেসামরিক সংস্থা।

 

8.ফাইলেরিয়াসিস নির্মূল করার জন্য কোন রাজ্য সরকার সম্প্রতি একটি ‘মাস ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ অভিযান শুরু করেছে?

[A] গুজরাট
[B] মধ্যপ্রদেশ
[C] উত্তর প্রদেশ
[D] তামিলনাড়ু

সঠিক উত্তর: C [উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে উত্তরপ্রদেশ সরকার ফাইলেরিয়াসিস নির্মূল করার জন্য 5 থেকে 15 ফেব্রুয়ারি পর্যন্ত বার্ষিক গণ ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (MDA) অভিযান শুরু করছে৷ এই উদ্যোগটি 17টি জেলাকে কভার করে এবং নির্দিষ্ট জনসংখ্যা ব্যতীত, প্রতিরোধমূলক ওষুধ পরিচালনার জন্য স্বাস্থ্যকর্মীদের দ্বারে দ্বারে পরিদর্শন অন্তর্ভুক্ত করে। মুখ্যমন্ত্রী সক্রিয় জনসাধারণের অংশগ্রহণের উপর জোর দেন, ফাইলেরিয়াসিসের লক্ষণ সম্পর্কে সতর্ক করেন এবং প্রতিরোধমূলক ওষুধ গ্রহণের পরামর্শ দেন। সরকার 2027 সালের মধ্যে ফাইলেরিয়াসিস নির্মূল করতে, রোগী ব্যবস্থাপনার জন্য প্রশিক্ষণ প্রদান এবং মিশনে কমিউনিটি হেলথ অফিসারদের জড়িত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

 

9.ভারতের কোন রাজ্য বিশ্বের বৃহত্তম আন্তর্জাতিক কারুশিল্প মেলা, সুরাজকুন্ড মেলা 2024-এর থিম রাজ্য ছিল?

[A] গুজরাট
[B] রাজস্থান
[C] মধ্যপ্রদেশ
[D] মহারাষ্ট্র

সঠিক উত্তর:A [গুজরাট]
দ্রষ্টব্য:
37 তম সুরাজকুন্ড আন্তর্জাতিক কারুশিল্প মেলা 2024 গুজরাটকে থিম স্টেট হিসাবে দেখাবে। মেলাটি 2-18 ফেব্রুয়ারি, 2024 পর্যন্ত সুরাজকুন্ড, ফরিদাবাদে অনুষ্ঠিত হবে। সাজসজ্জা এবং স্টল সহ মেলা কমপ্লেক্স গুজরাটি সংস্কৃতির সমৃদ্ধ ঐতিহ্যকে প্রতিফলিত করবে। অনুষ্ঠানে ভারতের 20টি রাজ্য এবং একাধিক দেশের শিল্পী ও সাংস্কৃতিক দলগুলিও উপস্থিত থাকবে৷ হরিয়ানা পর্যটন বিভাগ দ্বারা প্রতি বছর সুরজকুন্ড মেলার আয়োজন করা হয়। সুরজকুন্ড শহরটি তার মনোরম পরিবেশের জন্য পরিচিত এবং দিল্লি এবং এই অঞ্চলের অন্যান্য প্রধান শহরগুলি থেকে সহজেই অ্যাক্সেসযোগ্য।

 

10.সম্প্রতি সংবাদে দেখা স্প্যারোথেকা বর্ষাভু নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] ব্যাঙ
[B] মাছ
[C] মাকড়সা
[D] সাপ

সঠিক উত্তর:A[ব্যাঙ]
দ্রষ্টব্য:
গবেষকরা একটি নতুন ব্যাঙের প্রজাতি আবিষ্কার করেছেন, স্পেরোথেকা বর্ষাভু, বেঙ্গালুরুর শহুরে ল্যান্ডস্কেপে সমৃদ্ধ। এর বৃষ্টি-প্রেমী আচরণের জন্য নামকরণ করা হয়েছে, উভচর প্রাণীটি প্রারম্ভিক বৃষ্টির সময় গর্ত থেকে বের হয়। অনন্য বৈশিষ্ট্য সহ, এটি শহুরে চ্যালেঞ্জগুলির সাথে খাপ খায়, আচরণ এবং শারীরিক বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে যা একে আলাদা করে। দলটি পরিচিত ব্যাঙের প্রজাতি থেকে এর স্বাতন্ত্র্য নিশ্চিত করার জন্য জেনেটিক বিশ্লেষণ, অঙ্গসংস্থান সংক্রান্ত অধ্যয়ন এবং বায়োঅ্যাকোস্টিক নিযুক্ত করেছিল।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-14

1.সম্প্রতি খবরে দেখা ‘লুপাস’ শব্দটি নিচের কোনটির সাথে সম্পর্কিত?

[A] অটোইমিউন রোগ
[B] একটি ভূতাত্ত্বিক গঠন
[C] ISRO দ্বারা উৎক্ষেপিত উপগ্রহ
[D] আক্রমণাত্মক উদ্ভিদ

সঠিক উত্তর: A [অটোইমিউন রোগ ]
দ্রষ্টব্য:
অস্ট্রেলিয়ান গবেষকরা সম্প্রতি একটি লুপাস ত্রুটির জন্য একটি সমাধান তৈরি করেছেন। লুপাস, একটি অটোইমিউন রোগ, ইমিউন সিস্টেমকে অঙ্গ এবং টিস্যুগুলির ক্ষতি করার জন্য প্ররোচিত করে, যার ফলে ত্বক, জয়েন্ট, রক্ত ​​এবং কিডনি এবং হার্টের মতো গুরুত্বপূর্ণ অঙ্গগুলিতে প্রদাহ হয়। এর উত্স অজানা, জেনেটিক, হরমোন এবং পরিবেশগত কারণগুলির মিশ্রণের ফলে বলে বিশ্বাস করা হয়। লুপাস প্রধানত মহিলাদের প্রভাবিত করে। পদ্ধতিগত লুপাস এরিথেমেটোসাস (SLE), ডিসকয়েড লুপাস, সাব্যাকিউট কিউটেনাস লুপাস, ড্রাগ-প্ররোচিত লুপাস এবং নবজাতকের মাতৃ অ্যান্টিবডিগুলির সাথে যুক্ত বিরল নিওনেটাল লুপাস অন্তর্ভুক্ত।

 

2.সম্প্রতি খবরে দেখা যায় দীনবন্ধু ছোটু রাম তাপবিদ্যুৎ কেন্দ্র কোন দেশে অবস্থিত?

[A] উত্তরাখণ্ড
[B] হরিয়ানা
[C] মধ্যপ্রদেশ
[D] গুজরাট

সঠিক উত্তর: B [হরিয়ানা]
দ্রষ্টব্য:
হরিয়ানার যমুনানগরে 800 মেগাওয়াট ইউনিটের দীনবন্ধু ছোটু রাম তাপবিদ্যুৎ কেন্দ্রটি 57 মাসের মধ্যে সম্পূর্ণ হতে চলেছে৷ একটি উচ্চ ক্ষমতার কর্মী ক্রয় কমিটির বৈঠকে মুখ্যমন্ত্রী মনোহর লাল ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেডকে একটি 6900 কোটি টাকার টেন্ডার প্রদান করেছিলেন। প্ল্যান্টের আল্ট্রা-সুপারক্রিটিকাল ইউনিট ক্ষমতা 8% বৃদ্ধি করবে, কয়লা খরচ এবং বিদ্যুতের খরচ কমিয়ে দেবে। ‘মেক ইন ইন্ডিয়া’-এর সাথে সংযুক্ত, এটি দেশীয় প্রযুক্তি নিযুক্ত করে, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করে এবং দ্রুত, পরিবেশ-বান্ধব বিদ্যুৎ উৎপাদনের জন্য উন্নত, ছোট আকারের উপাদানগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে।

 

3.ফিচের ভবিষ্যদ্বাণী অনুসারে, 25-26 অর্থবছরে ভারতের জন্য আনুমানিক রাজস্ব ঘাটতি কত?

[A] 5.2%
[B] 5.4%
[C] 5.8%
[D] 5.7%

সঠিক উত্তর: B [5.4%]
দ্রষ্টব্য:
ফিচ রেটিং ভবিষ্যদ্বাণী করেছে ভারতের রাজস্ব ঘাটতি 2025-2026 (FY25-2026) এ 5.4% এ পৌঁছাবে, যা সরকারের লক্ষ্যমাত্রার 5.1% থেকে বেশি। FY25 এর জন্য আরও রক্ষণশীল রাজস্ব পূর্বাভাসের কারণে ফিচের পূর্বাভাস। ফিচও আশা করে যে কেন্দ্রীয় সরকারের রাজস্ব ঘাটতি FY25-এ 5.4% হবে এবং মোট রাজ্যের ঘাটতি জিডিপির প্রায় 2.8% থাকবে। ফিচ বলেছে যে মহামারীর পরে রাজস্ব একীকরণের ধীর গতি ভারতের জনসাধারণের অর্থকে উন্মুক্ত করে দিতে পারে যদি বড় অর্থনৈতিক ধাক্কা লাগে।

 

4.সম্প্রতি খবরে দেখা যায় সেপাহিজলা ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারি (SWL) কোন রাজ্যে অবস্থিত?

[A] মিজোরাম
[B] মণিপুর
[C] ত্রিপুরা
[D] আসাম

সঠিক উত্তর: C [ত্রিপুরা]
দ্রষ্টব্য:
ত্রিপুরার সিপাহিজলা বন্যপ্রাণী অভয়ারণ্য সম্প্রতি নতুন সংযোজনকে স্বাগত জানিয়েছে, যার মধ্যে রয়েছে দুটি রয়েল বেঙ্গল টাইগার, দুটি চিতাবাঘ, চারটি সোনার কবুতর, একটি রূপালী পায়রা, দুটি ময়ূর এবং চারটি পাহাড়ি ময়না। 1972 সালে প্রতিষ্ঠিত, অভয়ারণ্যটি 18.5 বর্গ কিমি জুড়ে বিস্তৃত, বিভিন্ন ধরণের প্রাণীর জন্য বিভাগগুলি বৈশিষ্ট্যযুক্ত৷ এটিতে 456টি উদ্ভিদ প্রজাতি এবং প্রাইমেট, চিতাবাঘ, মেঘাচ্ছন্ন চিতাবাঘ এবং একটি পুনরুজ্জীবিত কাঁকড়া-খাওয়া মঙ্গুস সহ বিভিন্ন প্রাণী সহ বিভিন্ন উদ্ভিদ রয়েছে। অভয়ারণ্যটি ডানাযুক্ত স্টর্ক এবং হোয়াইট আইবিসের মতো প্রজাতির সমৃদ্ধ এভিয়ান জনসংখ্যারও গর্ব করে।

 

5.সম্প্রতি খবরে দেখা সমর্থ প্রকল্পের প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] উচ্চ শিক্ষার জন্য গ্রামীণ শিক্ষার্থীদের বৃত্তি প্রদান
[B] কৃষকদের সহায়তা প্রদান
[C] MSME-কে সহায়তা প্রদান
[D] শিশুদের ব্যাপক চিকিৎসা সেবা প্রদান

সঠিক উত্তর: C [MSMEs কে সহায়তা প্রদান করা]
দ্রষ্টব্য:
ভারী শিল্প প্রতিমন্ত্রী লোকসভায় SAMARTH কেন্দ্রগুলি প্রকাশ করেছেন৷ SAMARTH, বা স্মার্ট অ্যাডভান্সড ম্যানুফ্যাকচারিং অ্যান্ড র‍্যাপিড ট্রান্সফরমেশন হাব, “ভারতীয় ক্যাপিটাল গুডস সেক্টরে প্রতিযোগিতামূলকতা বৃদ্ধি” প্রকল্পের অধীনে কাজ করে। এই কেন্দ্রগুলি ইন্ডাস্ট্রি 4.0-তে ইভেন্টের আয়োজন করে, সচেতনতার জন্য প্রশিক্ষণের আয়োজন করে, IoT, সফ্টওয়্যার বিকাশ এবং ডেটা বিশ্লেষণের মতো ক্ষেত্রে পরামর্শ প্রদান করে এবং স্টার্ট-আপগুলিকে ইনকিউবেশন সহায়তা প্রদান করে, কর্মশক্তির বিকাশ এবং প্রযুক্তিগত অগ্রগতিতে অবদান রেখে MSME-কে সহায়তা করে।
6.AICTE দ্বারা প্রবর্তিত ‘বিদেশে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ছাত্রদের সমর্থন’ (SSPCA) প্রকল্পের প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] গার্হস্থ্য প্রতিযোগিতাকে উৎসাহিত করা
[B] কারিগরি শিক্ষায় ভারতীয় ছাত্রদের বৈশ্বিক প্রতিযোগীতা বৃদ্ধি করা
[C] স্থানীয় অনুষ্ঠানের জন্য আর্থিক সহায়তা প্রদান
[D] সাংস্কৃতিক বিনিময় কর্মসূচির প্রচার

সঠিক উত্তর: B [ কারিগরি শিক্ষায় ভারতীয় ছাত্রদের বৈশ্বিক প্রতিযোগীতা বৃদ্ধি করা  করা]
দ্রষ্টব্য:
অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (AICTE) ভারতীয় কারিগরি শিক্ষার্থীদের বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে ‘বিদেশে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ছাত্রদের সমর্থন’ (SSPCA) উদ্যোগ চালু করেছে। প্রোগ্রামটি আর্থিক সহায়তা, পরামর্শদান এবং লজিস্টিক সহায়তা প্রদান করে, আন্তর্জাতিক বৈজ্ঞানিক প্রতিযোগিতার জন্য প্রতি শিক্ষার্থীকে 2 লাখ টাকা পর্যন্ত ভ্রমণ অনুদান প্রদান করে। AICTE-অনুমোদিত প্রতিষ্ঠানে নথিভুক্ত যোগ্য শিক্ষার্থীরা এই স্কিম থেকে উপকৃত হতে পারে, তাদের লক্ষ্য বিশ্ব মঞ্চে কার্যকরভাবে ভারতের প্রতিনিধিত্ব করতে তাদের ক্ষমতায়িত করা।

 

7.ওয়ার্ল্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট (WSDS) সামিট, সম্প্রতি খবরে দেখা যায়, বার্ষিক কোন প্রতিষ্ঠান দ্বারা আয়োজিত হয়?

[A] দ্য এনার্জি অ্যান্ড রিসোর্স ইনস্টিটিউট
[B] বিশ্বব্যাংক
[C] এনভায়রনমেন্টাল অ্যাসেসমেন্ট ইনস্টিটিউট
[D] পরিবেশ শিক্ষা কেন্দ্র

সঠিক উত্তর: A [দ্য এনার্জি অ্যান্ড রিসোর্স ইনস্টিটিউট ]
দ্রষ্টব্য:
ভাইস-প্রেসিডেন্ট দ্য এনার্জি অ্যান্ড রিসোর্সেস ইনস্টিটিউট (TERI) দ্বারা আয়োজিত নয়াদিল্লিতে 23তম বিশ্ব টেকসই উন্নয়ন শীর্ষ সম্মেলনের উদ্বোধন করেন। 2001 সালে প্রতিষ্ঠিত, বার্ষিক শীর্ষ সম্মেলন টেকসই উন্নয়নের জন্য বিশ্বব্যাপী প্রতিশ্রুতি বৃদ্ধির উপর দৃষ্টি নিবদ্ধ করে। WSDS 2024 ‘টেকসই উন্নয়ন এবং জলবায়ু বিচারের জন্য নেতৃত্ব’ থিমের উপর কেন্দ্র করে, যা বিশ্ব সম্প্রদায়ের জন্য দীর্ঘমেয়াদী সমাধানের জন্য প্রভাবশালী নেতাদের একত্রিত করে। গ্লোবাল সাউথের একমাত্র স্বাধীনভাবে আহুত আন্তর্জাতিক শীর্ষ সম্মেলন হিসেবে, WSDS পরিবেশগত লক্ষ্যে অগ্রসর হওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

8.সম্প্রতি, কোন শহর হিজড়া সম্প্রদায়ের জন্য বিনামূল্যে বাস ভ্রমণের ঘোষণা করেছে?

[A] লখনউ
[B] ইন্দোর
[C] দিল্লি
[D] জয়পুর

সঠিক উত্তর: C [দিল্লি]
দ্রষ্টব্য:
দিল্লি সরকার ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের জন্য বিনামূল্যে বাস যাত্রার উন্মোচন করেছে, যা অন্তর্ভুক্তিমূলক গণপরিবহনের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ চিহ্নিত করেছে। সিদ্ধান্তটি মন্ত্রিসভার অনুমোদনের অপেক্ষায় রয়েছে, উদ্যোগটি দ্রুত বাস্তবায়নের পরিকল্পনা নিয়ে। এই পদক্ষেপের লক্ষ্য দিল্লিতে পাবলিক বাসে ট্রান্সজেন্ডার ব্যক্তিদের জন্য অ্যাক্সেসযোগ্য এবং খরচ-মুক্ত ভ্রমণের সুবিধা দেওয়া।

 

9.সম্প্রতি মারা যাওয়া ফারুক নাজকি কোন পেশার সাথে যুক্ত ছিলেন?

[A] কবি
[B] কুস্তিগীর
[C] বিজ্ঞানী
[D] রাজনীতিবিদ

সঠিক উত্তরঃA [কবি]
দ্রষ্টব্য:
ফারুক নাজকি, একজন সম্মানিত কবি এবং সাহিত্য আকাদেমি পুরস্কার প্রাপ্ত, 83 বছর বয়সে মারা গেছেন। কবিতা এবং সাংস্কৃতিক সংরক্ষণে তার প্রভাবশালী অবদানের জন্য বিখ্যাত, নাজকির কাজ শব্দের গভীর প্রভাব প্রদর্শন করে বিভিন্ন পটভূমিকে অতিক্রম করেছে। তার আবেগগতভাবে সমৃদ্ধ এবং গীতিকারভাবে সুন্দর অভিব্যক্তি তাকে তার যুগের সবচেয়ে শ্রদ্ধেয় কবিদের মধ্যে একটি লালিত স্থান অর্জন করেছিল, হৃদয় ও মনের সংযোগে ভাষার শক্তির উপর জোর দেয়।

 

10.কিলকারি প্রোগ্রাম, একটি মোবাইল হেলথ (এম-হেলথ) উদ্যোগ, সম্প্রতি কোন রাজ্যে চালু হয়েছে?

[A] উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ
[B] বিহার ও ঝাড়খণ্ড
[C] গুজরাট ও মহারাষ্ট্র
[D] রাজস্থান ও কর্ণাটক

সঠিক উত্তর: C [গুজরাট ও মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রীদের দ্বারা চালু করা কিলকারি প্রোগ্রামটি গুজরাট এবং মহারাষ্ট্রের জন্য একটি এম-স্বাস্থ্য উদ্যোগ। এটি কেন্দ্রীভূত IVR-ভিত্তিক মোবাইল স্বাস্থ্য পরিষেবা প্রদান করে, নিবন্ধিত মহিলাদের গর্ভাবস্থা, প্রসব এবং শিশু যত্নের উপর 72টি বিনামূল্যে, সাপ্তাহিক অডিও বার্তা প্রদান করে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক দ্বারা হোস্ট করা, কিলকারির জন্য রাজ্য/শাসিত অঞ্চলগুলির থেকে কোনও অতিরিক্ত বিনিয়োগের প্রয়োজন নেই এবং কেন্দ্রীভূত RCH পোর্টালের সাথে একীভূত করা হয়েছে, বর্তমানে 18টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে প্রয়োগ করা হয়েছে।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-13

1.সম্প্রতি, ভারত সরকার কোন বিমানবন্দরকে ‘আন্তর্জাতিক বিমানবন্দর’ হিসেবে ঘোষণা করেছে?

[A] সুরাট বিমানবন্দর
[B] সিমলা বিমানবন্দর
[C] গোরখপুর বিমানবন্দর
[D] জোড়হাট বিমানবন্দর

 

সঠিক উত্তর: A [সুরাট বিমানবন্দর]
দ্রষ্টব্য:
ভারত সরকারের সাম্প্রতিক ঘোষণা অনুসারে গুজরাটের সুরাত বিমানবন্দর ‘আন্তর্জাতিক বিমানবন্দর’ মর্যাদা অর্জন করেছে। হীরা ও টেক্সটাইল শিল্পের জন্য বৈশ্বিক ভ্রমণের সুবিধার্থে এবং আমদানি-রপ্তানি কার্যক্রম বাড়ানোর লক্ষ্যে এই পদক্ষেপ, অর্থনৈতিক সম্ভাবনাকে আনলক করতে প্রস্তুত। আন্তর্জাতিক মর্যাদায় উন্নীত হওয়া অর্থনৈতিক প্রবৃদ্ধি, বিদেশী বিনিয়োগ আকর্ষণ এবং কূটনৈতিক সম্পর্ক জোরদার করার জন্য প্রত্যাশিত। যাত্রী ও কার্গো অপারেশনে সুরাটের বর্ধিত ভূমিকাকে আঞ্চলিক উন্নয়ন ও সমৃদ্ধির মূল চালক হিসেবে দেখা হয়।

 

2।‘ওয়ান স্টপ সেন্টার স্কিম’, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন মন্ত্রণালয় প্রণয়ন করেছে?

[A] নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়
[B] অর্থ মন্ত্রণালয়
[C] গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয়
[D] কৃষি মন্ত্রণালয়

 সঠিক উত্তর: A [নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়]

দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের কেন্দ্রীয় স্পনসরড স্কিমের অধীনে দেশব্যাপী 700 টিরও বেশি জেলায় ওয়ান স্টপ সেন্টার (OSCs) প্রতিষ্ঠার ঘোষণা করেছেন৷ এই উদ্যোগের লক্ষ্য হল সহিংসতার সম্মুখীন মহিলাদের জন্য ব্যাপক সহায়তা প্রদান, চিকিৎসা, আইনি, মনস্তাত্ত্বিক এবং কাউন্সেলিং পরিষেবাগুলিতে অবিলম্বে অ্যাক্সেস প্রদান করা। লক্ষ্য গোষ্ঠীর মধ্যে বৈষম্য ছাড়াই 18 বছরের কম বয়সী মেয়েরা সহ সকল মহিলা অন্তর্ভুক্ত। কেন্দ্রীয় সরকারের 100% আর্থিক সহায়তা সহ নির্ভয়া তহবিল থেকে অর্থায়ন আসে। জেলা কালেক্টর/ম্যাজিস্ট্রেটরা প্রতিদিনের বাস্তবায়ন তদারকি করেন।

 

3.ভারতের কোন রাজ্যে সর্বাধিক সংখ্যক রামসার সাইট রেকর্ড করা হয়েছে?

[A] কেরালা
[B] উত্তরপ্রদেশ
[C] তামিলনাড়ু
[D] গুজরাট

  

সঠিক উত্তর: C [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
তামিলনাড়ু 16টি রামসার সাইট সহ পরিবেশ সংরক্ষণে ভারতে নেতৃত্ব দেয়, যা দেশব্যাপী সর্বোচ্চ। সাম্প্রতিক সংযোজন, লংউড শোলা রিজার্ভ ফরেস্ট এবং করাইভেট্টি পাখি অভয়ারণ্য, পরিবেশ সংরক্ষণের প্রতি রাজ্যের প্রতিশ্রুতির উপর জোর দেয়। রামসার সাইটগুলি, একটি আন্তর্জাতিক চুক্তির অধীনে মনোনীত, পরিবেশগত গুরুত্ব, জীববৈচিত্র্যের সমৃদ্ধি এবং মানব জীবন এবং পরিবেশগত স্বাস্থ্যকে সমর্থন করার ক্ষেত্রে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরে। তামিলনাড়ুর কৃতিত্ব টেকসই জলাভূমি ব্যবহারের জন্য একটি শক্তিশালী কৌশল প্রতিফলিত করে এবং জীববৈচিত্র্য সুরক্ষায় সরকারের উত্সর্গের উপর জোর দেয়।

 

4.Wheat Blast, সম্প্রতি খবরে দেখা গেছে, গম ফসলের রোগ নিচের কোনটির কারণে হয়?

[A] ছত্রাক
[B] ব্যাকটেরিয়া
[C] Helminths
[D] ভাইরাস

 

সঠিক উত্তর: A [ছত্রাক]
দ্রষ্টব্য:
ভবিষ্যতের গমের ব্লাস্ট স্প্রেডের মডেলিং গবেষকরা ম্যাগনাপোর্থ ওরিজা দ্বারা সৃষ্ট দ্রুত-অভিনয় ছত্রাকজনিত রোগের কারণে 2050 সালের মধ্যে বিশ্বব্যাপী গমের উৎপাদন 13% হ্রাসের পূর্বাভাস দিয়েছেন। গমের বিস্ফোরণ বিভিন্ন ঘাস, বিশেষ করে গম, বার্লি, ললিয়াম এবং চালকে প্রভাবিত করে। এটি সংক্রামিত বীজ এবং স্পোরের মাধ্যমে ছড়িয়ে পড়ে, উষ্ণ, আর্দ্র অবস্থায় উন্নতি লাভ করে। ছত্রাকনাশক প্রতিরোধী, এটি ব্লিচিং, কম ফলন এবং খারাপ বীজের গুণমানকে প্ররোচিত করে, যা প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে ফসল পোড়ানোর দিকে পরিচালিত করে। সংবেদনশীল জলবায়ু সহ অঞ্চলগুলিতে তীব্রতার জন্য অবিরাম সতর্কতা প্রয়োজন।

 

5।সম্প্রতি খবরে দেখা ‘ঘর পোর্টাল’-এর প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] ঐতিহাসিক স্মৃতিস্তম্ভের পুনরুদ্ধার মনিটর করুন এবং ট্র্যাক করুন
[B] শিশুদের পুনরুদ্ধার এবং প্রত্যাবাসন ডিজিটালভাবে ট্র্যাক করুন এবংপর্যবেক্ষণ   করুন
[C] শিশুদের স্বাস্থ্যসেবা পরিষেবা প্রদানের জন্য
[D] আসন্ন দুর্যোগ সম্পর্কে রিয়েল টাইম আপডেট প্রদান করতে

 

সঠিক উত্তর: B [শিশুদের পুনরুদ্ধার এবং প্রত্যাবাসন ডিজিটালভাবে ট্র্যাক করুন এবং পর্যবেক্ষণ করুন]
দ্রষ্টব্য:
গৃহ (গো হোম অ্যান্ড রি-ইউনাইট) পোর্টাল, ন্যাশনাল কমিশন ফর প্রটেকশন অফ চাইল্ড রাইটস (এনসিপিসিআর) দ্বারা তৈরি করা হয়েছে, কিশোর বিচার আইনের অধীনে শিশুদের ডিজিটাল পর্যবেক্ষণ এবং প্রত্যাবাসনের সুবিধা দেয়৷ এটি মামলাগুলি ট্র্যাক করে, প্রাসঙ্গিক কর্তৃপক্ষের কাছে স্থানান্তর করে এবং অনুবাদক বা বিশেষজ্ঞদের জন্য রাজ্য সরকারের সাথে যোগাযোগের সুবিধার মাধ্যমে প্রত্যাবাসন ত্বরান্বিত করে। চাইল্ড ওয়েলফেয়ার কমিটিগুলি পোর্টালের চেকলিস্ট ব্যবহার করে অভাবী শিশুদের শনাক্ত করে, পুনরুদ্ধারের সময় পরিবারকে শক্তিশালী করার জন্য সরকারী স্কিমগুলির সাথে সংযুক্ত করে।
6.সম্প্রতি খবরে দেখা সিগনাস এক্স-১ কি?

[A] গ্রহাণু
[B] ব্ল্যাক হোল
[C] AI টুল
[D] সাবমেরিন

 

সঠিক উত্তর: B [ব্ল্যাক হোল]
  দ্রষ্টব্য:
Astro Sat, ভারতের উদ্বোধনী বহু-তরঙ্গদৈর্ঘ্য জ্যোতির্বিদ্যা মিশন, সফলভাবে সিগনাস X-1 ব্ল্যাক হোল সিস্টেমের এক্স-রে মেরুকরণ পরিমাপ করেছে। চার দশক আগে আবিষ্কৃত, সিগনাস এক্স-১ আমাদের গ্যালাক্সিতে প্রথম নিশ্চিত হওয়া ব্ল্যাক হোল সিস্টেমগুলির মধ্যে একটি। ব্ল্যাক হোলটি সূর্যের ভরের 20 গুণ, একটি বাইনারি সিস্টেমে একটি সহচর সুপারজায়ান্ট তারকা (40 গুণ বেশি ভর)। পৃথিবী-সূর্য দূরত্বের থেকে 400 গুণ বেশি দূরে অবস্থিত, মহাকর্ষীয় টান একটি অ্যাক্রিশন ডিস্ক তৈরি করে, নরম এক্স-রে তৈরি করে।

 

7.সম্প্রতি, কে ভারত সরকারের প্রধান হাইড্রোগ্রাফার হিসাবে দায়িত্ব নিয়েছেন?

[A] অধীর অরোরা
[B] করমবীর সিং
[C] লোচন সিং পাঠানিয়া
[D] সুনীল লাম্বা

 

সঠিক উত্তর: C [লোচন সিং পাঠানিয়া]
দ্রষ্টব্য:
ভাইস অ্যাডমিরাল লোচন সিং পাঠানিয়া ভারত সরকারের প্রধান হাইড্রোগ্রাফার। পাঠানিয়া একজন হাইড্রোগ্রাফি বিশেষজ্ঞ যার চার দশকেরও বেশি সময় ধরে নৌবাহিনীর ক্যারিয়ার রয়েছে। তিনি 1990 সালে এক্সিকিউটিভ শাখায় ভারতীয় নৌবাহিনীতে যোগ দেন। তিনি দর্শক এবং সন্ধ্যায়ক জাহাজের নেতৃত্ব দিয়েছেন এবং ভারত ও ভারত মহাসাগর অঞ্চল জুড়ে হাইড্রোগ্রাফিক জরিপ চালিয়েছেন।

 

8.সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্রের কোন রাজ্যে ‘বায়ুমণ্ডলীয় নদী ঝড়’ আঘাত হেনেছে?

[A] ক্যালিফোর্নিয়া
[B] ফ্লোরিডা
[C] আলাস্কা
[D] জর্জিয়া

 

সঠিক উত্তর: A [ক্যালিফোর্নিয়া]
দ্রষ্টব্য:
একটি শক্তিশালী বায়ুমণ্ডলীয় নদী ঝড় দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় পৌঁছেছে, যা প্রাণঘাতী বন্যা এবং ভূমিধসের মারাত্মক হুমকি সৃষ্টি করেছে। বায়ুমণ্ডলীয় নদী, গ্রীষ্মমন্ডল থেকে মেরু পর্যন্ত 90% আর্দ্রতা চলাচলের জন্য দায়ী, পৃথিবীর বৃহত্তম স্বাদু পানির পরিবহন হিসাবে কাজ করে। সারিবদ্ধ আবহাওয়ার নিদর্শন দ্বারা গঠিত, তারা আনারস এক্সপ্রেসের মতো সুপরিচিতদের অন্তর্ভুক্ত করে। আসন্ন ঝড় এই তীব্র আর্দ্রতা চ্যানেলগুলির দ্বারা সৃষ্ট ঝুঁকিগুলিকে হাইলাইট করে৷
9.সম্প্রতি খবরে দেখা যায় লেক রোটোরুয়া কোন দেশে অবস্থিত?

[A] ফ্রান্স
[B] নিউজিল্যান্ড
[C] অস্ট্রেলিয়া
[D] রাশিয়া

 

সঠিক উত্তর: B [নিউজিল্যান্ড]
দ্রষ্টব্য:
নতুন মানচিত্রগুলি নিউজিল্যান্ডের একটি সুপ্ত আগ্নেয়গিরির হৃদয়ে রোটোরুয়া হ্রদের নীচে একটি লুকানো হাইড্রোথার্মাল সিস্টেম প্রকাশ করে৷ হাইড্রোথার্মাল সিস্টেম, অভিসারী প্লেটের সীমানার কাছাকাছি এবং মধ্য-সমুদ্রের শিলাগুলির জন্য তরল, তাপ এবং ব্যাপ্তিযোগ্যতা প্রয়োজন। সমুদ্রের জল সামুদ্রিক ভূত্বকের মধ্য দিয়ে সঞ্চারিত হয়, 350-400 ডিগ্রি সেলসিয়াসে গরম করে, রাসায়নিকভাবে পরিবর্তিত হাইড্রোথার্মাল তরল তৈরি করে। সমুদ্রতলে নির্গত হয়ে, এটি চিমনির মতো আমানত তৈরি করে, গভীর সমুদ্রের কেমোসিন্থেটিক সম্প্রদায়কে সমর্থন করে। এই আবিষ্কারটি হ্রদের নীচে গতিশীল ভূতাত্ত্বিক প্রক্রিয়াগুলিকে হাইলাইট করে, যা হাইড্রোথার্মাল সিস্টেমের জটিল কাজের অন্তর্দৃষ্টি প্রদান করে।

 

10।‘বায়ু শক্তি 24 ব্যায়াম’ কোথায় অনুষ্ঠিত হবে?

[A] যোধপুর
[B] পোখরান
[C] বালাসোর
[D] আজমির

 

সঠিক উত্তর: B [পোখরান]
দ্রষ্টব্য:
বায়ু শক্তি-24 ব্যায়াম 17 ফেব্রুয়ারী, 2024 তারিখে রাজস্থানের জয়সলমেরের কাছে পোখরান এয়ার থেকে গ্রাউন্ড রেঞ্জে অনুষ্ঠিত হবে। মহড়াটি ভারতীয় বায়ুসেনার আক্রমণাত্মক এবং প্রতিরক্ষামূলক ক্ষমতা প্রদর্শন করবে। এই মহড়ায় ফাইটার জেট, পরিবহন বিমান, হেলিকপ্টার, মিড-এয়ার রিফুয়েলার্স, এয়ারবর্ন ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম (AWACS) বিমান এবং মনুষ্যবিহীন সিস্টেম সহ 100 টিরও বেশি বিমান জড়িত থাকবে। ফাইটার প্লেনগুলো ক্ষেপণাস্ত্র, সূক্ষ্ম নির্দেশিত যুদ্ধাস্ত্র, বোমা এবং রকেটের সাহায্যে সিমুলেটেড শত্রু সাইটগুলিকে লক্ষ্যবস্তু ও ধ্বংস করবে।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-12

1.স্নো লেপার্ড পপুলেশন অ্যাসেসমেন্ট ইন ইন্ডিয়া (SPAI) রিপোর্ট অনুসারে, কোন রাজ্য/ইউটি-তে তুষার চিতাবাঘের সংখ্যা সবচেয়ে বেশি?

[A] লাদাখ
[B] জম্মু ও কাশ্মীর
[C] হিমাচল প্রদেশ
[D] সিকিম

সঠিক উত্তর: A [লাদাখ]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রী, শ্রী ভূপেন্দর যাদব ভারতের প্রথম তুষার চিতাবাঘ জনসংখ্যা মূল্যায়ন প্রতিবেদন প্রকাশ করেছেন। ভারতের ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট দ্বারা সমন্বিত চার বছরব্যাপী বৈজ্ঞানিক অনুশীলনে বন্য অঞ্চলে প্রায় 718টি তুষার চিতাবাঘের অনুমান করা হয়েছে। লাদাখ 477 নিয়ে এগিয়ে, উত্তরাখন্ড (124), হিমাচল প্রদেশ (51), অরুণাচল প্রদেশ (36), সিকিম (21), এবং জম্মু ও কাশ্মীর (নয়টি)। বিশ্বব্যাপী তুষার চিতাবাঘের জনসংখ্যার 10-15% ভারতে রয়েছে।

 

2.“ভারত 5G পোর্টাল- একটি সমন্বিত পোর্টাল”, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন মন্ত্রক চালু করেছে?

[A] যোগাযোগ মন্ত্রণালয়
[B] অর্থ মন্ত্রণালয়
[C] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[D] তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়

সঠিক উত্তর: A [যোগাযোগ মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
সেক্রেটারি, টেলিকমিউনিকেশন বিভাগ, যোগাযোগ মন্ত্রক, ‘ভারত টেলিকম 2024’-এর সময় “ভারত 5G পোর্টাল” উন্মোচন করেছিলেন। এই সমন্বিত প্ল্যাটফর্মটি কোয়ান্টাম, 6G, IPR, এবং 5G ডোমেনগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে, স্টার্টআপ, শিল্প এবং একাডেমিয়াকে ক্যাটারিং করে। PANIIT USA-এর সহযোগিতায়, এটি ভারতের টেলিকম ইকোসিস্টেমকে সমর্থন করার জন্য ফিউচার টেক-এক্সপার্টস রেজিস্ট্রেশন পোর্টাল চালু করেছে। পোর্টালটি কোয়ান্টাম, IPR, PoCs/পাইলট, 5G এবং 6G-এর কেন্দ্রীভূত হাব হিসেবে কাজ করে, আত্মনির্ভর ভারত-এর জন্য টেলিকম সেক্টরে উদ্ভাবন, সহযোগিতা এবং জ্ঞান-আদান-প্রদানের প্রচার করে।

3.অগস্ত্যগামা প্রান্ত, যা খবরে দেখা গেছে, নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] সাপ
[B] ক্যাঙ্গারু টিকটিকি
[C] নেকড়ে মাকড়সা
[D] ব্যাঙ

সঠিক উত্তর: B [ক্যাঙ্গারু টিকটিকি]

দ্রষ্টব্য:
বিজ্ঞানীরা সম্প্রতি পশ্চিমঘাটে একটি নতুন ক্যাঙ্গারু টিকটিকি প্রজাতি, অগাস্থ্যগামা প্রান্ত আবিষ্কার করেছেন। EDGE প্রোগ্রামের নামে নামকরণ করা হয়েছে, এটি অগাস্থ্যগামা গণের মধ্যে দ্বিতীয়। কুলামাভু, ইদুক্কিতে পাওয়া যায়, এটি Agamidae পরিবারের অন্তর্গত। এই স্থলজ সরীসৃপ, আরোহণের জন্য পঞ্চম পায়ের অভাবে, পাতায় আচ্ছাদিত এলাকা পছন্দ করে। গড় দৈর্ঘ্য 4.3 সেমি, এরা দ্রুত দৌড়ে ছোট পোকামাকড় খাওয়ায় এবং শিকারী এড়াতে শুকনো পাতার মধ্যে লুকিয়ে থাকে। প্রজাতিটি তার স্বাতন্ত্র্য এবং বিশ্বব্যাপী বিপন্নতার জন্য তাৎপর্যপূর্ণ।

4.শুমাং লীলা, সম্প্রতি সংবাদে দেখা গেছে, কোন রাজ্যে থিয়েটারের একটি ঐতিহ্যবাহী রূপ?

[A] মিজোরাম
[B] সিকিম
[C] আসাম
[D] মণিপুর

সঠিক উত্তর: D [মণিপুর]
দ্রষ্টব্য:
শুমাং লীলা, একটি ঐতিহ্যবাহী মণিপুরী থিয়েটার ফর্ম, জাতিগত সহিংসতার কারণে চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে, এর শিল্পীদের প্রভাবিত করছে এবং রাজ্যের সাংস্কৃতিক সমৃদ্ধি বিপন্ন করছে। রাজকীয়দের জন্য একটি কমিক জেনার হিসাবে উদ্ভূত, এটি গণশিক্ষা এবং বিনোদনের জন্য একটি শক্তিশালী মাধ্যম হিসাবে বিকশিত হয়েছে। এই অনন্য থিয়েটারে, পুরুষ অভিনেতারা নারী চরিত্রে (নুপি শাবিস) এবং ট্রান্সজেন্ডার অভিনেতারা নারী চরিত্রে অভিনয় করেন। নাটকগুলির লক্ষ্য হল সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক বিষয়ে জনসাধারণকে শিক্ষিত করা, দুই ধরনের – নূপ শুমাং লীলা (শুধুমাত্র পুরুষদের দ্বারা সম্পাদিত) এবং নূপি শুমাং লীলা (শুধুমাত্র মহিলাদের দ্বারা সম্পাদিত)।

 

5.“উঙ্গালাই থেদি, উঙ্গাল ওরিল” (এসো খুঁজি তোমায়, তোমার গ্রামে) স্কিম, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য চালু করেছে?

[A] কেরালা
[B] তামিলনাড়ু
[C] অন্ধ্র প্রদেশ
[D] কর্ণাটক

সঠিক উত্তর: B [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
তামিলনাড়ু সরকার উঙ্গালাই থেদি উঙ্গাল ওরিল স্কিম 2024 প্রবর্তন করেছে, যা নাগরিকদের রাজ্য সরকারের স্কিম এবং বৃত্তিতে মাসিক অ্যাক্সেসের প্রস্তাব দেয়। এই উদ্যোগের লক্ষ্য প্রকল্পের কার্যকারিতা পর্যালোচনা করা, অবকাঠামো পরিদর্শন করা এবং জনসাধারণের উদ্বেগের সমাধান করা, সরকারি কর্মসূচির কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করা।

 

6.সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘কুদাভোলাই সিস্টেম’ কী?

[A] বর্ণ ব্যবস্থা
[B] নির্বাচনী ব্যবস্থা
[C] সেচ ব্যবস্থা
[D] কর ব্যবস্থা

সঠিক উত্তর: B [নির্বাচন পদ্ধতি]
দ্রষ্টব্য:
তামিলনাড়ুর প্রজাতন্ত্র দিবসের প্যারেড 2024-এ কুদাভোলাই পদ্ধতি দেখানো হয়েছে, যা 10 শতকের চোল যুগের একটি প্রাচীন নির্বাচনী পদ্ধতি। উথিরামেরুর শিলালিপিতে নথিভুক্ত, এটি গ্রাম প্রশাসনের প্রতিনিধি নির্বাচন করার জন্য নিযুক্ত ছিল। এই ব্যবস্থায় গ্রামগুলিকে ওয়ার্ডে ভাগ করা জড়িত ছিল, বাসিন্দারা একটি অনন্য প্রক্রিয়ার মাধ্যমে তাদের প্রতিনিধি নির্বাচন করে: প্রতিযোগীদের নাম পাম পাতার টিকিটে (ভোলাই) একটি পাত্রে (কুডা) রাখা এবং একজন ছেলে নির্বাচিত নেতাদের ঘোষণা করার জন্য টিকিট নির্বাচন করে। তামিলনাড়ুর মূকনাটক এই ঐতিহাসিক ব্যবস্থাকে তুলে ধরে তৃতীয়-সেরা পুরস্কার জিতেছে।

 

7.সম্প্রতি, কোন বিভাগ ‘স্টার্টআপশালা’ চালু করেছে, স্টার্টআপ ইন্ডিয়ার একটি ফ্ল্যাগশিপ অ্যাক্সিলারেটর প্রোগ্রাম?

[A] কৃষি ও কৃষক কল্যাণ বিভাগ
[B] অর্থনৈতিক বিষয়ক বিভাগ
[C] শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্যের প্রচার বিভাগ
[D] কৃষি গবেষণা ও শিক্ষা বিভাগ

সঠিক উত্তর: C [শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্যের উন্নয়নের জন্য বিভাগ]
দ্রষ্টব্য:
স্টার্টআপশালা, ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড (DPIIT) দ্বারা চালু করা হয়েছে, ফ্ল্যাগশিপ অ্যাক্সিলারেটর প্রোগ্রামের বৈশিষ্ট্য রয়েছে৷ প্রাথমিক পর্যায়ের স্টার্টআপগুলিকে চালিত করার জন্য ডিজাইন করা হয়েছে, এই প্রোগ্রামটির লক্ষ্য সম্পদ এবং সুযোগ প্রদানের মাধ্যমে তাদের বৃদ্ধি ত্বরান্বিত করা। ইনকিউবেশন সেন্টার, শিক্ষাপ্রতিষ্ঠান এবং কর্পোরেট সত্তা বিস্তৃত অংশীদারদের একটি বিশাল নেটওয়ার্কের মাধ্যমে, স্টার্টআপগুলি বিভিন্ন সুযোগ-সুবিধা এবং সংস্থান থেকে উপকৃত হয়, তাদের যাত্রা সাফল্যের পরবর্তী স্তরে উন্নীত করে।

 

8.বর্তমান আর্থিক বছরে ভারতের জিডিপি বৃদ্ধির জন্য IMF-এর আনুমানিক পূর্বাভাস কী?

[A] 6.1%
[B] 6.2%
[C] 6.7%
[D] 6.4%

 সঠিক উত্তর: C [6.7%]

দ্রষ্টব্য:
আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) চলতি অর্থবছরের জন্য ভারতের জিডিপি বৃদ্ধির পূর্বাভাসকে 6.7%-এ উন্নীত করেছে, যা পূর্ববর্তী 6.3% অনুমান থেকে 40 বেসিস পয়েন্ট বৃদ্ধি পেয়েছে৷ সাম্প্রতিক ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক রিপোর্টে বর্ণিত হিসাবে এই ইতিবাচক সংশোধনের কৃতিত্ব শক্তিশালী পাবলিক বিনিয়োগ এবং ইতিবাচক শ্রম বাজারের প্রবণতার জন্য।
9.৬ষ্ঠ ‘ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিট’ কোথায় অনুষ্ঠিত হচ্ছে?

[A] দুবাই
[B] প্যারিস
[C] বেলজিয়াম
[D] আবুধাবি

সঠিক উত্তর: A [দুবাই]
দ্রষ্টব্য:
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 14 ফেব্রুয়ারি দুবাইতে বিশ্ব সরকারের শীর্ষ সম্মেলনে (WGS) ভাষণ দিতে যাচ্ছেন, এটি 2018 সালের পর তার দ্বিতীয় আমন্ত্রণ। 2013 সাল থেকে দুবাইতে অনুষ্ঠিত বার্ষিক অনুষ্ঠানটি চাপের সমস্যা নিয়ে আলোচনা করার জন্য বিশ্ব নেতাদের একত্রিত করে। 12 থেকে 14 ফেব্রুয়ারির মধ্যে নির্ধারিত, শীর্ষ সম্মেলনটি একটি গুরুত্বপূর্ণ কূটনৈতিক প্ল্যাটফর্ম, যা ভারত এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক জোরদারের উপর জোর দেয়, যা UAE রাষ্ট্রপতি মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের ভাইব্রেন্ট গুজরাট গ্লোবাল সামিটে সাম্প্রতিক অংশগ্রহণ থেকে স্পষ্ট।
10.অন্তর্বর্তী বাজেট 2024-এ কোন মন্ত্রণালয় সর্বোচ্চ বাজেট বরাদ্দ পেয়েছে?

[A] রেল মন্ত্রক
[B] প্রতিরক্ষা মন্ত্রনালয়
[C] স্বরাষ্ট্র মন্ত্রনালয়
[D] গ্রামীণ উন্নয়ন মন্ত্রনালয়

সঠিক উত্তর: B [প্রতিরক্ষা মন্ত্রণালয়]
 দ্রষ্টব্য:
2024-25 আর্থিক বছরের জন্য প্রতিরক্ষা বাজেট 6,21,540.85 কোটি টাকায় পৌঁছেছে, যা মোট কেন্দ্রীয় বাজেটের 13.04% গঠন করে। অর্থমন্ত্রী শ্রীমতি নির্মলা সীতারামন স্বনির্ভরতা এবং রপ্তানিকে কেন্দ্র করে এই বাজেট পেশ করেছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয় (MoD) সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে, যা 2022-23 FY থেকে 18.35% বৃদ্ধি পেয়েছে। মূলধন 27.67%, রাজস্ব 14.82%, বেতন এবং ভাতা 30.68%, প্রতিরক্ষা পেনশন 22.72% এবং MoD এর অধীনে 4.11% বেসামরিক সংস্থা।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-11

1.সম্প্রতি খবরে দেখা থ্রিপস পারভিসপিনাস নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] আক্রমণাত্মক কীটপতঙ্গের প্রজাতি
[B] প্রজাপতি
[C] মাকড়সা
[D] মাছ

সঠিক উত্তর: A [আক্রমনাত্মক কীটপতঙ্গ প্রজাতি]

দ্রষ্টব্য:
কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাজ্যসভায় প্রকাশ করেছেন যে থ্রিপস পারভিসপিনাস, একটি আক্রমণাত্মক কীটপতঙ্গ, তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশে স্থানীয় মরিচের থ্রিপস বাস্তুচ্যুত করতে পারে। এই পলিফ্যাগাস কীটপতঙ্গ ড্রামস্টিক, কবুতর মটর এবং আম সহ বিভিন্ন ফসলকে প্রভাবিত করে। 2015 সালে ভারতে প্রাথমিকভাবে রিপোর্ট করা হয়েছিল, থ্রিপস পারভিসপিনাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে, অর্থনৈতিক ক্ষতি এবং ভাইরাল সংক্রমণের কারণে। কীটপতঙ্গের উপদ্রব, ভারী বৃষ্টিপাতের ফলে ফুল ঝরে যায়, ফলের উৎপাদন হ্রাস পায়, কৃষি পদ্ধতি এবং জলবায়ু পরিস্থিতির পরিবর্তনের মধ্যে উদ্যান ফসলের জন্য ক্ষতির কারন হয়ে দাঁড়ায়।

2.হাগে জিঙ্গোব, যিনি সম্প্রতি মারা গেছেন, তিনি কোন দেশের রাষ্ট্রপতি ছিলেন?

[A] অ্যাঙ্গোলা
[B] বতসোয়ানা
[C] জাম্বিয়া
[D] নামিবিয়া

সঠিক উত্তর: D [নামিবিয়া]
দ্রষ্টব্য:
নামিবিয়ার রাষ্ট্রপতি, হেজ জিঙ্গোব, ক্যান্সারের চিকিৎসার পর 82 বছর বয়সে মারা গেছেন। স্বাধীনতা-পরবর্তী প্রথম প্রধানমন্ত্রী, তিনি 2014 সালে নামিবিয়ার তৃতীয় রাষ্ট্রপতি হয়েছিলেন, 2019 সালে পুনঃনির্বাচন নিশ্চিত করেন। দক্ষিণ আফ্রিকা থেকে স্বাধীনতার পর থেকে একটি গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব জিনগব, রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করার আগে নামিবিয়ার সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রীর রেকর্ডটি ধরে রেখেছিলেন। তার মৃত্যু নামিবিয়ার রাজনৈতিক ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ যুগের অবসান ঘটিয়েছে।

3.‘ভারতের প্রথম ডিজিটাল ন্যাশনাল মিউজিয়াম অফ এপিগ্রাফি’ কোথায় উদ্বোধন করা হয়েছিল?

[A] হায়দ্রাবাদ
[B] বেঙ্গালুরু
[C] চেন্নাই
[D] জয়পুর

সঠিক উত্তর: A [হায়দ্রাবাদ]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী জি. কিষাণ রেড্ডি হায়দ্রাবাদের সালার জং মিউজিয়ামে ভারতের ডিজিটাল ন্যাশনাল মিউজিয়াম অফ এপিগ্রাফির ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন৷ ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ দ্বারা পরিচালিত, যাদুঘরের লক্ষ্য ভারত শেয়ারড রিপোজিটরি অফ ইনস্ক্রিপশন উদ্যোগের সাথে সামঞ্জস্য রেখে বিভিন্ন সময়কাল এবং ভাষার এক লক্ষ প্রাচীন শিলালিপিকে ডিজিটাইজ করা। রেড্ডি মোদী সরকারের “বিকাশ ভি বিরসাত ভি” প্রতিশ্রুতিতে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসাবে উন্নয়নের প্রশংসা করেছেন, সাংস্কৃতিক ঐতিহ্যে সর্বজনীন প্রবেশাধিকার প্রদানে এবং পণ্ডিতদের জন্য যাদুঘরের রূপান্তরমূলক সম্ভাবনাকে হাইলাইট করার ক্ষেত্রে প্রযুক্তির ভূমিকার ওপর জোর দিয়েছেন।

 

4.সম্প্রতি সংবাদে দেখা ‘অভ্যাস’-এর সেরা বর্ণনা নিচের কোনটি?

[A] গ্রহগুলি সনাক্ত করার একটি ট্রানজিট পদ্ধতি
[B] একটি উচ্চ-গতির ব্যয়যোগ্য বায়বীয় লক্ষ্য
[C] একটি উপগ্রহ
[D] একটি পরবর্তী প্রজন্মের স্টিলথ বিমান

সঠিক উত্তর: B [একটি উচ্চ-গতির ব্যয়যোগ্য বায়বীয় লক্ষ্য]
দ্রষ্টব্য:
ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (DRDO) সম্প্রতি ‘অভিযাস’-এর চারটি ফ্লাইট ট্রায়ালের মাধ্যমে সাফল্য অর্জন করেছে, একটি উচ্চ-গতির ব্যয়যোগ্য বায়বীয় লক্ষ্য। DRDO-এর অ্যারোনটিক্যাল ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্ট দ্বারা তৈরি, ABHYAS অস্ত্র ব্যবস্থা অনুশীলনের জন্য একটি বাস্তবসম্মত হুমকির দৃশ্য হিসাবে কাজ করে এবং বায়বীয় ব্যস্ততার জন্য সশস্ত্র বাহিনীর সরঞ্জামগুলিকে বৈধ করে। এটিতে একটি স্বায়ত্তশাসিত উড়ন্ত নকশা, একটি দেশীয়ভাবে তৈরি অটোপাইলট এবং ইন্টিগ্রেশন এবং বিশ্লেষণের জন্য একটি ল্যাপটপ-ভিত্তিক গ্রাউন্ড কন্ট্রোল সিস্টেম রয়েছে।

 

5.সম্প্রতি খবরে দেখা মেরা গাঁও মেরি ধরোহর অনুষ্ঠান কোন মন্ত্রণালয়ের অধীনে আসে?

[A] অর্থ মন্ত্রণালয়
[B] গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয়
[C] সংস্কৃতি মন্ত্রণালয়
[D] প্রতিরক্ষা মন্ত্রণালয়

সঠিক উত্তর: C [সংস্কৃতি মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
মেরা গাঁও মেরি ধরোহর (MGMD) প্রোগ্রাম, সংস্কৃতি মন্ত্রক কর্তৃক সূচিত, ভারতের 6.5 লক্ষ গ্রামকে সাংস্কৃতিকভাবে মানচিত্র তৈরি করা, যার মধ্যে 29টি রাজ্য এবং 7টি কেন্দ্রশাসিত অঞ্চল রয়েছে৷ 27 জুলাই, 2023 তারিখে চালু করা হয়েছে, ন্যাশনাল মিশন অন কালচারাল ম্যাপিং-এর অধীনে, এটি চারু ও কারুশিল্প থেকে ঐতিহাসিক এবং পরিবেশগত দিক পর্যন্ত সাতটি বিভাগের তথ্য সংকলন করে। ভার্চুয়াল প্ল্যাটফর্মটি লোকেদের ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য অন্বেষণ করতে, প্রশংসা বৃদ্ধি, অর্থনৈতিক প্রবৃদ্ধি, সামাজিক সম্প্রীতি এবং গ্রামীণ জনগোষ্ঠীতে শৈল্পিক উন্নয়ন করতে সক্ষম করে।
6.সম্প্রতি খবরে দেখা ‘লুপাস’ শব্দটি নিচের কোনটির সাথে সম্পর্কিত?

[A] অটোইমিউন রোগ
[B] একটি ভূতাত্ত্বিক গঠন
[C] ISRO দ্বারা উৎক্ষেপিত উপগ্রহ
[D] আক্রমণাত্মক উদ্ভিদ

সঠিক উত্তর: A [অটোইমিউন ডিজিজ]
দ্রষ্টব্য:
অস্ট্রেলিয়ান গবেষকরা সম্প্রতি একটি লুপাস ত্রুটির জন্য একটি সমাধান তৈরি করেছেন। লুপাস, একটি অটোইমিউন রোগ, ইমিউন সিস্টেমকে অঙ্গ এবং টিস্যুগুলির ক্ষতি করতে প্ররোচিত করে, ত্বক, জয়েন্ট, রক্ত ​​এবং কিডনি এবং হৃদপিণ্ডের মতো গুরুত্বপূর্ণ অঙ্গগুলিতে প্রদাহ সৃষ্টি করে। এর উত্স অজানা, জেনেটিক, হরমোন এবং পরিবেশগত কারণগুলির মিশ্রণের ফলে বলে বিশ্বাস করা হয়। লুপাস প্রধানত মহিলাদের প্রভাবিত করে। বৈকল্পিকগুলির মধ্যে রয়েছে সিস্টেমিক লুপাস এরিথেমাটোসাস (SLE), ডিসকয়েড লুপাস, সাব্যাকিউট কিউটেনাস লুপাস, ড্রাগ-প্ররোচিত লুপাস এবং নবজাতকের মাতৃ অ্যান্টিবডিগুলির সাথে যুক্ত বিরল নিওনেটাল লুপাস।

 

7.সম্প্রতি খবরে দেখা যায় দীনবন্ধু ছোটু রাম তাপবিদ্যুৎ কেন্দ্র কোন দেশে অবস্থিত?

[A] উত্তরাখণ্ড
[B] হরিয়ানা
[C] মধ্যপ্রদেশ
[D] গুজরাট

সঠিক উত্তর: B [হরিয়ানা]
দ্রষ্টব্য:
হরিয়ানার যমুনানগরে 800 মেগাওয়াট ইউনিটের দীনবন্ধু ছোটু রাম তাপবিদ্যুৎ কেন্দ্রটি 57 মাসের মধ্যে সম্পূর্ণ হতে চলেছে৷ একটি উচ্চ ক্ষমতার কর্মী ক্রয় কমিটির বৈঠকে মুখ্যমন্ত্রী মনোহর লাল ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেডকে একটি 6900 কোটি টাকার টেন্ডার প্রদান করেছিলেন। প্ল্যান্টের আল্ট্রা-সুপারক্রিটিকাল ইউনিট ক্ষমতা 8% বৃদ্ধি করবে, কয়লা খরচ এবং বিদ্যুতের খরচ কমিয়ে দেবে। ‘মেক ইন ইন্ডিয়া’-এর সাথে সংযুক্ত, এটি দেশীয় প্রযুক্তি নিযুক্ত করে, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করে এবং দ্রুত, পরিবেশ-বান্ধব বিদ্যুৎ উৎপাদনের জন্য উন্নত, ছোট আকারের উপাদানগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে।

 

8.ফিচের ভবিষ্যদ্বাণী অনুসারে, 25-26 অর্থবছরে ভারতের জন্য আনুমানিক রাজস্ব ঘাটতি কত?

[A] 5.2%
[B] 5.4%
[C] 5.8%
[D] 5.7%

সঠিক উত্তর: B [5.4%]
দ্রষ্টব্য:
ফিচ রেটিং ভবিষ্যদ্বাণী করেছে ভারতের রাজস্ব ঘাটতি 2025-2026 (FY25-2026) এ 5.4% এ পৌঁছাবে, যা সরকারের লক্ষ্যমাত্রার 5.1% থেকে বেশি। FY25 এর জন্য আরও রক্ষণশীল রাজস্ব পূর্বাভাসের কারণে ফিচের পূর্বাভাস। ফিচও আশা করে যে কেন্দ্রীয় সরকারের রাজস্ব ঘাটতি FY25-এ 5.4% হবে এবং মোট রাজ্যের ঘাটতি জিডিপির প্রায় 2.8% থাকবে। ফিচ বলেছে যে মহামারীর পরে রাজস্ব একীকরণের ধীর গতি ভারতের জনসাধারণের অর্থকে উন্মুক্ত করে দিতে পারে যদি বড় অর্থনৈতিক ধাক্কা লাগে।

 

9.সম্প্রতি খবরে দেখা যায় সেপাহিজলা ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারি (SWL) কোন রাজ্যে অবস্থিত?

[A] মিজোরাম
[B] মণিপুর
[C] ত্রিপুরা
[D] আসাম

সঠিক উত্তর: C [ত্রিপুরা]
দ্রষ্টব্য:
ত্রিপুরার সিপাহিজলা বন্যপ্রাণী অভয়ারণ্য সম্প্রতি নতুন সংযোজনকে স্বাগত জানিয়েছে, যার মধ্যে রয়েছে দুটি রয়েল বেঙ্গল টাইগার, দুটি চিতাবাঘ, চারটি সোনার কবুতর, একটি রূপালী পায়রা, দুটি ময়ূর এবং চারটি পাহাড়ি ময়না। 1972 সালে প্রতিষ্ঠিত, অভয়ারণ্যটি 18.5 বর্গ কিমি জুড়ে বিস্তৃত, বিভিন্ন ধরণের প্রাণীর জন্য বিভাগগুলি বৈশিষ্ট্যযুক্ত৷ এটিতে 456টি উদ্ভিদ প্রজাতি এবং প্রাইমেট, চিতাবাঘ, মেঘাচ্ছন্ন চিতাবাঘ এবং একটি পুনরুজ্জীবিত কাঁকড়া-খাওয়া মঙ্গুস সহ বিভিন্ন প্রাণী সহ বিভিন্ন উদ্ভিদ রয়েছে। অভয়ারণ্যটি ডানাযুক্ত স্টর্ক এবং হোয়াইট আইবিসের মতো প্রজাতির সমৃদ্ধ এভিয়ান জনসংখ্যারও গর্ব করে।

10.সম্প্রতি খবরে দেখা সমর্থ প্রকল্পের প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] উচ্চ শিক্ষার জন্য গ্রামীণ শিক্ষার্থীদের বৃত্তি প্রদান
[B] কৃষকদের সহায়তা প্রদান
[C] MSME-কে সহায়তা প্রদান
[D] শিশুদের ব্যাপক চিকিৎসা সেবা প্রদান

সঠিক উত্তর: C [MSMEs কে সহায়তা প্রদান করা]
দ্রষ্টব্য:
ভারী শিল্প প্রতিমন্ত্রী লোকসভায় SAMARTH কেন্দ্রগুলি প্রকাশ করেছেন৷ SAMARTH, বা স্মার্ট অ্যাডভান্সড ম্যানুফ্যাকচারিং অ্যান্ড র‍্যাপিড ট্রান্সফরমেশন হাব, “ভারতীয় ক্যাপিটাল গুডস সেক্টরে প্রতিযোগিতামূলকতা বৃদ্ধি” প্রকল্পের অধীনে কাজ করে। এই কেন্দ্রগুলি ইন্ডাস্ট্রি 4.0-তে ইভেন্টের আয়োজন করে, সচেতনতার জন্য প্রশিক্ষণের আয়োজন করে, IoT, সফ্টওয়্যার বিকাশ এবং ডেটা বিশ্লেষণের মতো ক্ষেত্রে পরামর্শ প্রদান করে এবং স্টার্ট-আপগুলিকে ইনকিউবেশন সহায়তা প্রদান করে, কর্মশক্তির বিকাশ এবং প্রযুক্তিগত অগ্রগতিতে অবদান রেখে MSME-কে সহায়তা করে।

 

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-10

1.‘ডিজিটাল ডিটক্স’ উদ্যোগ, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যের সঙ্গে যুক্ত?

[A] কেরালা
[B] কর্ণাটক
[C] রাজস্থান
[D] মহারাষ্ট্র

সঠিক উত্তর: B [কর্নাটক]
দ্রষ্টব্য:
কর্ণাটক সরকার, AIGDF এবং NIMHANS-এর সাথে অংশীদারিত্বে, অত্যধিক প্রযুক্তি ব্যবহারের ফলে উদ্ভূত মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জ মোকাবেলায় ডিজিটাল ডিটক্স ইনিশিয়েটিভ চালু করেছে। এই উদ্যোগের লক্ষ্য দায়িত্বশীল গেমিং, সচেতনতামূলক প্রোগ্রাম অফার করা, ডিজিটাল ডিটক্স সেন্টারে ব্যক্তিগত নির্দেশনা এবং কর্মশালার মাধ্যমে সম্প্রদায় সংযোগ। এটি ইলেকট্রনিক ডিভাইসের উপর অত্যধিক নির্ভরতার কারণে মনোযোগের স্প্যান হ্রাস এবং বাস্তব-বিশ্বের সংযোগের চাপের মতো সমস্যাগুলির প্রতিক্রিয়া জানায়, উন্নত মানসিক সুস্থতার জন্য প্রযুক্তি ব্যবহারের জন্য একটি ভারসাম্যপূর্ণ পদ্ধতির প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

 

2।সম্প্রতি সংবাদে উল্লেখ করা ফেন্টানাইল কী?

[A] এক ধরনের ওষুধ
[B] আক্রমণকারী উদ্ভিদ
[C] কৃত্রিম বুদ্ধিমত্তার টুল
[D] গ্রহাণু

সঠিক উত্তর: A [এক ধরনের ওষুধ]
দ্রষ্টব্য:
মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে সাম্প্রতিক আলোচনায় মার্কিন যুক্তরাষ্ট্রে ফেন্টানাইলের প্রবাহের বিরুদ্ধে লড়াইয়ের যৌথ প্রচেষ্টার উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে, একটি শক্তিশালী সিন্থেটিক ওপিওড (এক ধরনের ওষুধ), যা আমেরিকায় সর্বনাশ করেছে এবং এতে উত্পাদিত উপাদানগুলির সাথে যুক্ত। চীন। হেরোইনের চেয়ে 50 গুণ শক্তিশালী এবং মরফিনের চেয়ে 100 গুণ বেশি শক্তিশালী এই ওষুধটি এফডিএ (খাদ্য ও ওষুধ প্রশাসন) – তীব্র ব্যথার জন্য অনুমোদিত তবে এটি অবৈধভাবে তৈরি এবং বিনোদনমূলকভাবে বিক্রি হয়, প্রায়শই অন্যান্য ওষুধের সাথে মিশ্রিত হয়, যা আসক্তির উচ্চ ঝুঁকি তৈরি করে এবং বড় মাত্রায় বা একত্রিত হলে মৃত্যু।

 

3.2024-25 সালের অন্তর্বর্তীকালীন বাজেটে ‘আত্মনির্ভর তৈলবীজ অভিযান’-এর জন্য নিচের কোন ফসলকে বিবেচনা করা হয়েছে?

[A] সরিষা, চিনাবাদাম, তিল, সয়াবিন এবং সূর্যমুখী
[B] খেজুর, নারকেল, ক্যানোলা এবং ক্যাস্টর
[C] চিনাবাদাম, তুলা এবং শণ
[D] রেপিসিড এবং পাম

সঠিক উত্তর: A [সরিষা, চিনাবাদাম, তিল, সয়াবিন এবং সূর্যমুখী]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী, শ্রীমতি নির্মলা সীতারামন, অন্তর্বর্তী বাজেট 2024-25-এ কৃষকদের কল্যাণ এবং গ্রামীণ চাহিদা তুলে ধরেছেন। বাজেটে তেল বীজে ‘আত্মনির্ভরতা’ অর্জনের উপর জোর দেওয়া হয়েছে, উচ্চ ফলনশীল জাতগুলির জন্য গবেষণা, আধুনিক কৃষি কৌশল অবলম্বন, বাজার সংযোগ, সংগ্রহ, মূল্য সংযোজন এবং সরিষা, চীনাবাদাম, তিল, সয়াবিন এবং সূর্যমুখীর শস্য বীমার মতো কৌশলগুলির রূপরেখা দেওয়া হয়েছে।

 

4.নিম্নলিখিত শহরগুলির মধ্যে কোনটি ভারতের প্রথম সমুদ্রতীরবর্তী স্টার্টআপ উৎসব ‘Emerge 2024’-এর ভেন্যু?

[A] উডুপি
[B] ম্যাঙ্গালুরু
[C] বেঙ্গালুরু
[D] শিবমোগা

সঠিক উত্তর: B [মঙ্গালুরু]
দ্রষ্টব্য:
Emerge-2024 হল ভারতের প্রথম সমুদ্র সৈকত স্টার্টআপ উৎসব, যা 16-18 ফেব্রুয়ারি, 2024 তারিখে ম্যাঙ্গালুরুর তান্নিরভাবী বিচে অনুষ্ঠিত হচ্ছে। উত্সবে 100 টিরও বেশি স্টার্টআপ, 50 বিনিয়োগকারী এবং প্রায় 1,000 অংশগ্রহণকারী উপস্থিত হবে বলে আশা করা হচ্ছে।

 

5।সম্প্রতি খবরে দেখা দারলিপালি তাপবিদ্যুৎ কেন্দ্রটি কোন রাজ্যে অবস্থিত?

[A] ওড়িশা
[B] গুজরাট
[C] কর্ণাটক
[D] মধ্যপ্রদেশ

সঠিক উত্তর:A [ওড়িশা]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি NTPC লিমিটেডের দারলিপালি তাপবিদ্যুৎ কেন্দ্র (1,600 মেগাওয়াট), রাউরকেলা PP-II সম্প্রসারণ প্রকল্প (250 মেগাওয়াট) উদ্বোধন করেছেন এবং ওডিশায় তালচর 2×660 মেগাওয়াটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন, যার মোট বিনিয়োগ 28,978 টাকা। কোটি দার্লিপালি, একটি পিট-হেড স্টেশন, একাধিক রাজ্যের সাথে সরবরাহ চুক্তি রয়েছে। রৌরকেলা প্রকল্প ইস্পাত প্ল্যান্টকে সমর্থন করে, যখন তালচরের 660 মেগাওয়াট 50% ওড়িশা এবং বাকি তামিলনাড়ু, গুজরাট এবং আসামে সরবরাহ করবে। ক্রমবর্ধমান জ্বালানি চাহিদার কারণে সরকার কয়লাভিত্তিক সক্ষমতা বৃদ্ধিকে উৎসাহিত করে।
6.সম্প্রতি সংবাদে দেখা ‘বিদ্যুৎ 2024’ রিপোর্ট কোন সংস্থা প্রকাশ করেছে?

[A] আন্তর্জাতিক শক্তি সংস্থা
[B] আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা
[C] অর্থনৈতিক উন্নয়ন সংস্থা
[D] বিশ্বব্যাংক

সঠিক উত্তর: একটি [আন্তর্জাতিক শক্তি সংস্থা]
দ্রষ্টব্য:
ভারতের শক্তির ভবিষ্যৎ সম্পর্কে আন্তর্জাতিক শক্তি সংস্থার “বিদ্যুৎ 2024” প্রতিবেদনটি মূল প্রবণতা প্রকাশ করে: অবিরাম কয়লা নির্ভরতা, পুনর্নবীকরণযোগ্য শক্তির বৃদ্ধি (মোট ক্ষমতার 44%), এবং পারমাণবিক শক্তির প্রতিশ্রুতিশীল বৃদ্ধি। 2070 সালের মধ্যে ভারতের নেট-শূন্য লক্ষ্য থাকা সত্ত্বেও, 2026 সালের মধ্যে কয়লা বিদ্যুতের চাহিদার 68% পূরণ করবে বলে অনুমান করা হয়েছে। নবায়নযোগ্য উৎপাদন 2023 সালে 21% এর সাথে স্থিতিশীল হয় এবং আবহাওয়া পরিবর্তনের কারণে জলবিদ্যুৎ 15% হ্রাসের সম্মুখীন হয়। ভারতের লক্ষ্য 2032 সালের মধ্যে পারমাণবিক ক্ষমতা তিনগুণ করার, 2026 সালের মধ্যে 4 GW বাণিজ্যিক কার্যক্রমে প্রবেশ করে, বিশ্বব্যাপী 10% বৃদ্ধিতে অবদান রাখে।

 

17.সম্প্রতি খবরে দেখা U-WIN প্ল্যাটফর্ম নিচের কোনটির সাথে যুক্ত?

[A] স্টার্টআপের জন্য ঋণ
[B] ভারতের সর্বজনীন টিকাদান কর্মসূচির ডিজিটাইজেশন
[C] ক্রীড়া ও সুস্থতার ক্ষেত্রে শ্রেষ্ঠত্বের প্রচার
[D] মহিলা উদ্যোক্তাদের জন্য ঋণ উইন্ডো

সঠিক উত্তর: B [ভারতের সর্বজনীন টিকাদান কর্মসূচির ডিজিটালাইজেশন]
দ্রষ্টব্য:
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দেশব্যাপী টিকা ব্যবস্থাপনাকে প্রবাহিত করার জন্য কেন্দ্রীয় অন্তর্বর্তী বাজেট 2024-2025-এ U-WIN প্ল্যাটফর্মের দ্রুত বাস্তবায়নের কথা প্রকাশ করেছেন। U-WIN পোর্টালটি ভারতের সার্বজনীন টিকাদান কর্মসূচির ডিজিটালাইজেশনের অবিচ্ছেদ্য অঙ্গ, বর্তমানে প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের দুটি জেলায় পাইলট পরীক্ষা চলছে, যা স্বাস্থ্যসেবার অ্যাক্সেসযোগ্যতা এবং দক্ষতা বাড়ানোর দিকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ চিহ্নিত করে৷

 

8.সম্প্রতি কোথায় ‘জাতীয় আরোগ্য মেলা’ উদ্বোধন করা হয়?

[A] গান্ধীনগর
[B] নয়াদিল্লি
[C] চণ্ডীগড়
[D] জয়পুর

সঠিক উত্তর: B [নয়া দিল্লি]
দ্রষ্টব্য:
জাতীয় আরোগ্য মেলা, আয়ুষ মন্ত্রক দ্বারা সমর্থিত, জওহরলাল নেহরু স্টেডিয়াম, নয়াদিল্লিতে, 1 ফেব্রুয়ারি থেকে 4 ফেব্রুয়ারি, 2024 পর্যন্ত অনুষ্ঠিত হয়। আয়ুর্বেদ, যোগ, প্রাকৃতিক চিকিৎসা, ইউনানি, সিদ্ধ এবং সহ ভারতের নিরাময় ঐতিহ্যের বৈশিষ্ট্য রয়েছে। হোমিওপ্যাথি, ইভেন্টের লক্ষ্য হল সামগ্রিক সুস্থতা প্রদর্শন এবং প্রচার করা। এর মধ্যে রয়েছে কর্মশালা, সেমিনার, প্রদর্শনী, বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ, এবং সাংস্কৃতিক অনুষ্ঠান, সহযোগিতা এবং সচেতনতা বৃদ্ধি। উদ্দেশ্য হল আয়ুশ সিস্টেমের সুবিধাগুলি তুলে ধরা, সামগ্রিক স্বাস্থ্য অনুশীলনকে উত্সাহিত করা এবং ক্ষেত্রের ব্যবসার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করা।

 

9.‘বিশ্ব জলাভূমি দিবস’ 2024 এর থিম কী?

[A] জলাভূমি এবং মানুষের সুস্থতা
[B] একটি টেকসই শহুরে ভবিষ্যতের জন্য জলাভূমি
[C] জলাভূমি এবং জলবায়ু পরিবর্তন
[D] জলাভূমি এবং জল

সঠিক উত্তর: A [জলভূমি এবং মানব কল্যাণ]
দ্রষ্টব্য:
বিশ্ব জলাভূমি দিবস 2024-এর থিম হল “জলভূমি এবং মানব কল্যাণ”। থিমটি হাইলাইট করে যে কীভাবে জলাভূমি এবং মানুষের জীবন একে অপরের সাথে সংযুক্ত, এবং কীভাবে মানুষ জলাভূমি থেকে ভরণ-পোষণ, অনুপ্রেরণা এবং স্থিতিস্থাপকতা অর্জন করে। বিশ্ব জলাভূমি দিবস প্রতি বছর 2শে ফেব্রুয়ারি পালিত হয়। এটি একটি আন্তর্জাতিক দিবস যা জলাভূমির টেকসই ব্যবস্থাপনা এবং সংরক্ষণের প্রচার করে।

 

10।Wheat Blast, সম্প্রতি খবরে দেখা গেছে, গম ফসলের রোগ নিচের কোনটির কারণে হয়?

[A] ছত্রাক
[B] ব্যাকটেরিয়া
[C] Helminths
[D] ভাইরাস

সঠিক উত্তর: A [ছত্রাক]
দ্রষ্টব্য:
ভবিষ্যতের গমের ব্লাস্ট স্প্রেডের মডেলিং গবেষকরা ম্যাগনাপোর্থ ওরিজা দ্বারা সৃষ্ট দ্রুত-অভিনয় ছত্রাকজনিত রোগের কারণে 2050 সালের মধ্যে বিশ্বব্যাপী গমের উৎপাদন 13% হ্রাসের পূর্বাভাস দিয়েছেন। গমের বিস্ফোরণ বিভিন্ন ঘাস, বিশেষ করে গম, বার্লি, ললিয়াম এবং চালকে প্রভাবিত করে। এটি সংক্রামিত বীজ এবং স্পোরের মাধ্যমে ছড়িয়ে পড়ে, উষ্ণ, আর্দ্র অবস্থায় উন্নতি লাভ করে। ছত্রাকনাশক প্রতিরোধী, এটি ব্লিচিং, কম ফলন এবং খারাপ বীজের গুণমানকে প্ররোচিত করে, যা প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে ফসল পোড়ানোর দিকে পরিচালিত করে। সংবেদনশীল জলবায়ু সহ অঞ্চলগুলিতে তীব্রতার জন্য অবিরাম সতর্কতা প্রয়োজন।

PART-9

1.সম্প্রতি খবরে দেখা যায় লেক রোটোরুয়া কোন দেশে অবস্থিত?

[A] ফ্রান্স
[B] নিউজিল্যান্ড
[C] অস্ট্রেলিয়া
[D] রাশিয়া

সঠিক উত্তর: B [নিউজিল্যান্ড]
দ্রষ্টব্য:
নতুন মানচিত্রগুলি নিউজিল্যান্ডের একটি সুপ্ত আগ্নেয়গিরির হৃদয়ে রোটোরুয়া হ্রদের নীচে একটি লুকানো হাইড্রোথার্মাল সিস্টেম প্রকাশ করে৷ হাইড্রোথার্মাল সিস্টেম, অভিসারী প্লেটের সীমানার কাছাকাছি এবং মধ্য-সমুদ্রের শিলাগুলির জন্য তরল, তাপ এবং ব্যাপ্তিযোগ্যতা প্রয়োজন। সমুদ্রের জল সামুদ্রিক ভূত্বকের মধ্য দিয়ে সঞ্চারিত হয়, 350-400 ডিগ্রি সেলসিয়াসে গরম করে, রাসায়নিকভাবে পরিবর্তিত হাইড্রোথার্মাল তরল তৈরি করে। সমুদ্রতলে নির্গত হয়ে, এটি চিমনির মতো আমানত তৈরি করে, গভীর সমুদ্রের কেমোসিন্থেটিক সম্প্রদায়কে সমর্থন করে। এই আবিষ্কারটি হ্রদের নীচে গতিশীল ভূতাত্ত্বিক প্রক্রিয়াগুলিকে হাইলাইট করে, যা হাইড্রোথার্মাল সিস্টেমের জটিল কাজের অন্তর্দৃষ্টি প্রদান করে।

 

2.সম্প্রতি খবরে দেখা গামা রে জ্যোতির্বিদ্যা PeV EnergieS ফেজ-3 (GRAPES-3) প্রকল্পের প্রাথমিক ফোকাস কী?

[A] মহাজাগতিক রশ্মি অধ্যয়ন করা
[B] এক্সোপ্ল্যানেট অধ্যয়ন করা
[C] অন্ধকার পদার্থের তদন্ত করা
[D] পৃথিবীর প্রাকৃতিক সম্পদ পরিমাপ করা

সঠিক উত্তর: A [মহাজাগতিক রশ্মি অধ্যয়ন করা  ]
দ্রষ্টব্য:
GRAPES-3 পরীক্ষা, ভারতের উটিতে অবস্থিত এবং টাটা ইনস্টিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চ দ্বারা পরিচালিত, মহাজাগতিক-রে প্রোটন বর্ণালীতে একটি উল্লেখযোগ্য আবিষ্কার করেছে, 166 TeV-এ একটি নতুন বৈশিষ্ট্য প্রকাশ করেছে। এয়ার শাওয়ার ডিটেক্টর এবং একটি বৃহৎ মিউন ডিটেক্টর দিয়ে সজ্জিত, GRAPES-3-এর লক্ষ্য হল মহাজাগতিক রশ্মির উৎপত্তি, ত্বরণ এবং বিস্তার তদন্ত করা, যার মধ্যে তাদের শক্তি বর্ণালীতে “হাঁটু” এর অস্তিত্ব রয়েছে। এটি সর্বোচ্চ-শক্তির মহাজাগতিক রশ্মির উত্পাদন, বহু-TeV γ-রশ্মির জ্যোতির্বিদ্যা এবং পৃথিবীতে সূর্যের প্রভাবও অন্বেষণ করে

 

3.সম্প্রতি, কোন রাজ্যের মন্ত্রিসভা ইউনিফর্ম সিভিল কোড (UCC) রিপোর্ট অনুমোদন করেছে?

[A] রাজস্থান
[B] উত্তরপ্রদেশ
[C] উত্তরাখণ্ড
[D] হিমাচল প্রদেশ

সঠিক উত্তর: C [উত্তরাখণ্ড]
দ্রষ্টব্য:
উত্তরাখণ্ডের মন্ত্রিসভা, মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির অধীনে, ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) বিল অনুমোদন করেছে—একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। কমিটির সুপারিশের উপর ভিত্তি করে, বিলটির লক্ষ্য ধর্মীয় অনুষঙ্গ অতিক্রম করে নাগরিক আইনের মানসম্মত করা। প্রস্তাবিত পদক্ষেপগুলির মধ্যে রয়েছে বহুবিবাহ এবং বাল্যবিবাহ নিষিদ্ধ করা, একটি সাধারণ বিবাহযোগ্য বয়স প্রতিষ্ঠা করা, এবং বিবাহবিচ্ছেদের জন্য অভিন্ন ভিত্তি ও পদ্ধতি প্রয়োগ করা, আইনি প্রমিতকরণের প্রচার।

 

4.সম্প্রতি, কোন দেশ ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) পেমেন্ট সিস্টেম গ্রহণকারী প্রথম ইউরোপীয় দেশ হয়ে উঠেছে?

[A] জার্মানি
[B] ইতালি
[C] ফ্রান্স
[D] স্পেন

সঠিক উত্তর: C [ফ্রান্স]
দ্রষ্টব্য:
ভারতের ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) এর আনুষ্ঠানিক লঞ্চ প্যারিসে প্রজাতন্ত্র দিবস উদযাপনের সময় ঘটেছিল, ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ উপস্থিত ছিলেন। ভারতীয় দূতাবাস আইফেল টাওয়ারে ইউপিআই চালু করেছে, এটির বিশ্বব্যাপী সম্প্রসারণ চিহ্নিত করেছে। 2016 সালে ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন দ্বারা তৈরি, UPI একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্টকে একক মোবাইল অ্যাপ্লিকেশনে একত্রিত করে, একটি প্ল্যাটফর্মে বিভিন্ন অ্যাকাউন্ট পরিচালনার জন্য একটি সুবিধাজনক সিস্টেম অফার করে।

 

5.‘বায়ু শক্তি 24 ব্যায়াম’ কোথায় অনুষ্ঠিত হবে?

[A] যোধপুর
[B] পোখরান
[C] বালাসোর
[D] আজমির

সঠিক উত্তর: B [পোখরান]
দ্রষ্টব্য:
বায়ু শক্তি-24 ব্যায়াম 17 ফেব্রুয়ারী, 2024 তারিখে রাজস্থানের জয়সলমেরের কাছে পোখরান এয়ার থেকে গ্রাউন্ড রেঞ্জে অনুষ্ঠিত হবে। মহড়াটি ভারতীয় বায়ুসেনার আক্রমণাত্মক এবং প্রতিরক্ষামূলক ক্ষমতা প্রদর্শন করবে। এই মহড়ায় ফাইটার জেট, পরিবহন বিমান, হেলিকপ্টার, মিড-এয়ার রিফুয়েলার্স, এয়ারবর্ন ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম (AWACS) বিমান এবং মনুষ্যবিহীন সিস্টেম সহ 100 টিরও বেশি বিমান জড়িত থাকবে। ফাইটার প্লেনগুলো ক্ষেপণাস্ত্র, সূক্ষ্ম নির্দেশিত যুদ্ধাস্ত্র, বোমা এবং রকেটের সাহায্যে সিমুলেটেড শত্রু সাইটগুলিকে লক্ষ্যবস্তু ও ধ্বংস করবে
1.Wheat Blast, সম্প্রতি খবরে দেখা গেছে, গম ফসলের রোগ নিচের কোনটির কারণে হয়?

[A] ছত্রাক
[B] ব্যাকটেরিয়া
[C] Helminths
[D] ভাইরাস

উত্তর লুকান

সঠিক উত্তর: A [ছত্রাক]
দ্রষ্টব্য:
ভবিষ্যতে গমের ব্লাস্ট স্প্রেডের মডেলিং গবেষকরা 2050 সালের মধ্যে 13% বিশ্বব্যাপী গম উৎপাদন হ্রাসের পূর্বাভাস দিয়েছেন ম্যাগনাপোর্থ ওরিজা দ্বারা সৃষ্ট দ্রুত-অভিনয় ছত্রাকজনিত রোগের কারণে। গমের বিস্ফোরণ বিভিন্ন ঘাস, বিশেষ করে গম, বার্লি, ললিয়াম এবং চালকে প্রভাবিত করে। এটি সংক্রামিত বীজ এবং স্পোরের মাধ্যমে ছড়িয়ে পড়ে, উষ্ণ, আর্দ্র অবস্থায় উন্নতি লাভ করে। ছত্রাকনাশক প্রতিরোধী, এটি ব্লিচিং, কম ফলন এবং খারাপ বীজের গুণমানকে প্ররোচিত করে, যা প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে ফসল পোড়ানোর দিকে পরিচালিত করে। সংবেদনশীল জলবায়ু সহ অঞ্চলগুলিতে তীব্রতার জন্য অবিরাম সতর্কতা প্রয়োজন।

 

2.সম্প্রতি খবরে দেখা ‘ঘর পোর্টাল’-এর প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] ঐতিহাসিক স্মৃতিস্তম্ভের পুনরুদ্ধার মনিটর করুন এবং ট্র্যাক করুন
[B] শিশুদের পুনরুদ্ধার এবং প্রত্যাবাসন ডিজিটালভাবে ট্র্যাক করুন এবং পর্যবেক্ষণ করুন  
[C] শিশুদের স্বাস্থ্যসেবা পরিষেবা প্রদানের জন্য
[D] আসন্ন দুর্যোগ সম্পর্কে রিয়েল টাইম আপডেট প্রদান করতে

সঠিক উত্তর: B [শিশুদের পুনরুদ্ধার এবং প্রত্যাবাসন ডিজিটালভাবে ট্র্যাক করুন এবং পর্যবেক্ষণ করুন]
দ্রষ্টব্য:
গৃহ (গো হোম অ্যান্ড রি-ইউনাইট) পোর্টাল, ন্যাশনাল কমিশন ফর প্রটেকশন অফ চাইল্ড রাইটস (এনসিপিসিআর) দ্বারা তৈরি করা হয়েছে, কিশোর বিচার আইনের অধীনে শিশুদের ডিজিটাল পর্যবেক্ষণ এবং প্রত্যাবাসনের সুবিধা দেয়৷ এটি মামলাগুলি ট্র্যাক করে, প্রাসঙ্গিক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে এবং অনুবাদক বা বিশেষজ্ঞদের জন্য রাজ্য সরকারের সাথে যোগাযোগের সুবিধার মাধ্যমে প্রত্যাবাসন ত্বরান্বিত করে। চাইল্ড ওয়েলফেয়ার কমিটিগুলি পোর্টালের চেকলিস্ট ব্যবহার করে অভাবী শিশুদের শনাক্ত করে, পুনরুদ্ধারের সময় পরিবারকে শক্তিশালী করার জন্য সরকারী স্কিমগুলির সাথে সংযুক্ত করে।

 

3.সম্প্রতি খবরে দেখা গেল ‘আইএনএস সন্ধ্যায়ক’ কী ধরনের জাহাজ?

[A] সার্ভে জাহাজ  
[B] ফ্রিগেট
[C] নৌ ধ্বংসকারী
[D] বিমানবাহী বাহক

সঠিক উত্তর: A [সার্ভে জাহাজ  ]

দ্রষ্টব্য:
ভারতীয় নৌবাহিনী তার সর্বশেষ জরিপ জাহাজ, আইএনএস সন্ধ্যায়ক, ভাইজাগে কমিশন করেছে, চারটি সার্ভে ভেসেলের (বড়) সিরিজের মধ্যে এটি প্রথম। কলকাতার GRSE-এ নির্মিত, এর প্রাথমিক উদ্দেশ্য হল বন্দর পন্থা এবং নেভিগেশন রুটের জন্য হাইড্রোগ্রাফিক সার্ভে। জাহাজটি এক্সক্লুসিভ ইকোনমিক জোন এবং মহাদেশীয় শেলফ কভার করে, সমুদ্র সংক্রান্ত তথ্য সংগ্রহ করে। সীমিত প্রতিরক্ষা ক্ষমতা সহ, এটি একটি হাসপাতালের জাহাজ হিসাবে কাজ করতে পারে। উন্নত সরঞ্জাম দিয়ে সজ্জিত, INS সন্ধ্যায়ক, 110 মিটার পরিমাপ, 3400 টন স্থানচ্যুত, এবং দুটি ডিজেল ইঞ্জিন দ্বারা চালিত, দেশীয় সামগ্রী এবং বহুমুখী ক্ষমতার উপর জোর দেয়।

 

4.কোন রাজ্য সরকার সম্প্রতি শিশু শ্রমিকদের উদ্ধারের জন্য ‘অপারেশন স্মাইল এক্স’ চালু করেছে?

[A] রাজস্থান
[B] উত্তর প্রদেশ
[C] তেলেঙ্গানা
[D] কর্ণাটক

সঠিক উত্তর: C [তেলেঙ্গানা]
দ্রষ্টব্য:
তেলেঙ্গানা পুলিশ অপারেশন স্মাইল-এক্স পরিচালনা করেছে, রাজ্যব্যাপী 3,479 শিশু শ্রমিককে উদ্ধার করেছে। সাইবরাবাদ পুলিশ একাই 718 শিশুকে বাঁচিয়েছে, 526 জনকে বাবা-মায়ের সাথে পুনরায় মিলিত করেছে। 329 জন রাজ্য থেকে, 389 জন অন্যান্য রাজ্য থেকে। উদ্ধারকৃতদের মধ্যে ৬৪০ জন শিশুশ্রমিক এবং একজন নিখোঁজ শিশু। অপারেশন চলাকালীন, 2,947 শিশুকে পিতামাতার সাথে পুনর্মিলিত করা হয়েছিল, যার মধ্যে 676 জন পুলিশ সদস্য বিভিন্ন বিভাগ এবং এনজিওগুলির সাথে সমন্বিত দলে কাজ করছে। অপারেশনের ফলে সাইবারাবাদ কমিশনারেটে 254টি নথিভুক্ত করা হয়েছে৷

 

5.বিশ্ব ক্যান্সার দিবস 2024 এর থিম কি?

[A] কেয়ার গ্যাপ বন্ধ করুন
[B] আমাদের বাইরে নয়
[C] আসুন একসাথে কিছু করি
[D] আমরা পারি আমি পারি

সঠিক উত্তর: A [কেয়ার গ্যাপ বন্ধ করুন ]
দ্রষ্টব্য:
বিশ্ব ক্যান্সার দিবস, 4ঠা ফেব্রুয়ারি পালন করা হয়, ক্যান্সারের বৈশ্বিক চ্যালেঞ্জকে হাইলাইট করে, যা এর বিভিন্ন রূপের সাথে লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে। 2024 থিম, “যত্ন ফাঁক বন্ধ করুন: প্রত্যেকেরই ক্যান্সারের যত্নে অ্যাক্সেসের যোগ্য,” যত্নের বৈষম্যকে আন্ডারস্কোর করে, সাব-থিমের সাথে জবাবদিহিতার উপর জোর দেয় “একসাথে, আমরা ক্ষমতায় থাকাদের চ্যালেঞ্জ করি।” এই বার্ষিক ইভেন্ট বিশ্বব্যাপী ক্যান্সারের দ্বারা উদ্ভূত ভয়ঙ্কর স্বাস্থ্য চ্যালেঞ্জ মোকাবেলায় গবেষণা, প্রতিরোধ এবং রোগীর যত্নে অগ্রগতির পক্ষে সমর্থন করে।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-8

1.সালহের দুর্গ, শিবনেরি দুর্গ এবং পানহালা দুর্গ, সম্প্রতি খবরে দেখা যায়, ভারতের কোন রাজ্যে অবস্থিত?

[A] মধ্যপ্রদেশ
[B] মহারাষ্ট্র
[C] কর্ণাটক
[D] রাজস্থান

সঠিক উত্তর: B [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
ভারত 2024-25 সালে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকার স্বীকৃতির জন্য “ভারতের মারাঠা সামরিক ল্যান্ডস্কেপ” প্রস্তাব করেছে। 17 এবং 19 শতকের মধ্যে বিকশিত, এই সামরিক ল্যান্ডস্কেপগুলি মারাঠা শাসকদের দ্বারা কল্পনা করা একটি ব্যতিক্রমী দুর্গ ব্যবস্থা প্রদর্শন করে। দুর্গের নেটওয়ার্ক, সহ্যাদ্রি পর্বতমালা, কোঙ্কন উপকূল, দাক্ষিণাত্য মালভূমি এবং পূর্ব ঘাট বিস্তৃত, স্বতন্ত্র প্রাকৃতিক দৃশ্যকে একীভূত করে। উল্লেখযোগ্য উপাদানগুলির মধ্যে রয়েছে সালহের দুর্গ, শিবনেরি দুর্গ, রায়গড়, বিজয়দুর্গ এবং অন্যান্য। মারাঠা সামরিক মতাদর্শ, 17 শতকের তারিখ থেকে, 1818 খ্রিস্টাব্দে পেশোয়া শাসন পর্যন্ত অব্যাহত ছিল।

 

2.সম্প্রতি, কোন মন্ত্রক “The Indian Economy: A Review” শিরোনামে রিপোর্ট প্রকাশ করেছে?

[A] কৃষি মন্ত্রণালয়
[B] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[C] অর্থ মন্ত্রণালয়
[D] স্বরাষ্ট্র মন্ত্রণালয়

সঠিক উত্তর: C [অর্থ মন্ত্রণালয়]

দ্রষ্টব্য:
অর্থ মন্ত্রক 2024 সালের জানুয়ারিতে দ্য ইন্ডিয়ান ইকোনমি: এ রিভিউ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। 2024-25 সালের জন্য কেন্দ্রীয় বাজেট 1 ফেব্রুয়ারি সংসদে পেশ হওয়ার কয়েক দিন আগে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছিল। অর্থ মন্ত্রক গঠিত হয়েছে। পাঁচটি বিভাগের মধ্যে: অর্থনৈতিক বিষয়, রাজস্ব, ব্যয়, বিনিয়োগ এবং পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট, এবং আর্থিক পরিষেবা।

 

3.“ভারত 5G পোর্টাল- একটি সমন্বিত পোর্টাল”, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন মন্ত্রক চালু করেছে?

[A] যোগাযোগ মন্ত্রণালয়
[B] অর্থ মন্ত্রণালয়
[C] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[D] তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়

সঠিক উত্তর: A [যোগাযোগ মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
সেক্রেটারি, টেলিকমিউনিকেশন বিভাগ, যোগাযোগ মন্ত্রনালয়, ‘ভারত টেলিকম 2024’-এর সময় “ভারত 5G পোর্টাল” উন্মোচন করেছিলেন। এই সমন্বিত প্ল্যাটফর্মটি কোয়ান্টাম, 6G, IPR, এবং 5G ডোমেনগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে, স্টার্টআপ, শিল্প এবং একাডেমিয়াকে ক্যাটারিং করে। PANIIT USA-এর সহযোগিতায়, এটি ভারতের টেলিকম ইকোসিস্টেমকে সমর্থন করার জন্য ফিউচার টেক-এক্সপার্টস রেজিস্ট্রেশন পোর্টাল চালু করেছে। পোর্টালটি কোয়ান্টাম, IPR, PoCs/পাইলট, 5G এবং 6G-এর কেন্দ্রীভূত হাব হিসেবে কাজ করে, আত্মনির্ভর ভারত-এর জন্য টেলিকম সেক্টরে উদ্ভাবন, সহযোগিতা এবং জ্ঞান-আদান-প্রদানের প্রচার করে।

 

4.“উঙ্গালাই থেদি, উঙ্গাল ওরিল” (এসো খুঁজি তোমায়, তোমার গ্রামে) স্কিম, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য চালু করেছে?

[A] কেরালা
[B] তামিলনাড়ু
[C] অন্ধ্র প্রদেশ
[D] কর্ণাটক

সঠিক উত্তর: B [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
তামিলনাড়ু সরকার উঙ্গালাই থেদি উঙ্গাল ওরিল স্কিম 2024 প্রবর্তন করেছে, যা নাগরিকদের রাজ্য সরকারের স্কিম এবং বৃত্তিতে মাসিক অ্যাক্সেসের প্রস্তাব দেয়। এই উদ্যোগের লক্ষ্য প্রকল্পের কার্যকারিতা পর্যালোচনা করা, অবকাঠামো পরিদর্শন করা এবং জনসাধারণের উদ্বেগের সমাধান করা, সরকারি কর্মসূচির কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করা।

 

5.নিচের কোনটি খেলো ইন্ডিয়া উইন্টার গেমস 2024-এর মাসকট?

[A] বেঙ্গল টাইগার
[B] স্নো লেপার্ড
[C] হাঙ্গুল
[D] আর্কটিক ফক্স

সঠিক উত্তর: B [স্নো লেপার্ড ]
দ্রষ্টব্য:
2024 খেলো ইন্ডিয়া শীতকালীন গেমসের মাসকট হল তুষার চিতা, যার নাম লাদাখ অঞ্চলে “শিন-ই সে” বা “শান”। এই অঞ্চলের জীববৈচিত্র্য এবং ঐতিহ্যকে প্রতিফলিত করার জন্য মাসকটটি বেছে নেওয়া হয়েছিল। গেমগুলি 2-6 ফেব্রুয়ারি লাদাখে এবং 21-25 ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের গুলমার্গে অনুষ্ঠিত হবে। মাসকটটি গেমের চেতনার প্রতীক এবং এই বিপন্ন প্রজাতির সংরক্ষণের প্রয়োজনীয়তা তুলে ধরে।
6.সম্প্রতি খবরে দেখা যায় থানথাই পেরিয়ার বন্যপ্রাণী অভয়ারণ্য কোন রাজ্যে অবস্থিত?

[A] তামিলনাড়ু
[B] কেরালা
[C] কর্ণাটক
[D] মহারাষ্ট্র

সঠিক উত্তর: A [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
তামিলনাড়ু সরকার ইরোড জেলার বারগুর পাহাড়ের 80,114.80 হেক্টরকে থানথাই পেরিয়ার বন্যপ্রাণী অভয়ারণ্য হিসেবে মনোনীত করেছে। এই অঞ্চলটি সত্যমঙ্গলম টাইগার রিজার্ভকে পুরুষ মহাদেশশ্বরা হিলস টাইগার রিজার্ভ এবং কাবেরী বন্যপ্রাণী অভয়ারণ্যের সাথে সংযুক্ত করে, যা বাঘের জনসংখ্যার জন্য একটি গুরুত্বপূর্ণ করিডোর তৈরি করে। অঞ্চলটি জীববৈচিত্র্যে সমৃদ্ধ, বৈচিত্র্যময় উদ্ভিদ ও প্রাণীকুলের আবাসস্থল হিসেবে কাজ করে। এটি ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি দ্বারা চিহ্নিত করা হয়েছে, নীলগিরিস এলিফ্যান্ট রিজার্ভের অংশ, এবং জলের উত্স এবং স্থানীয় সম্প্রদায়ের জন্য সাংস্কৃতিক গুরুত্বের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

7.C- CARES ওয়েব পোর্টাল, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন সেক্টরের সাথে যুক্ত?

[A] পেট্রোলিয়াম খাত
[B] নবায়নযোগ্য শক্তি খাত
[C] কয়লা খাত
[D] কৃষি খাত

সঠিক উত্তর: C [কয়লা খাত]
দ্রষ্টব্য:
সম্প্রতি, কেন্দ্রীয় মন্ত্রী শ্রী প্রহ্লাদ জোশী কয়লা খনি ভবিষ্যত তহবিল সংস্থা (CMPFO)-এর জন্য C-CARES ওয়েব পোর্টাল চালু করেছেন। C-DAC দ্বারা বিকশিত, এটি কয়লা খাতে 3.3 লক্ষ ভবিষ্য তহবিল গ্রাহক এবং 6.1 লক্ষ পেনশনভোগীর জন্য রেকর্ডগুলিকে ডিজিটাইজ করা এবং প্রক্রিয়াগুলিকে স্ট্রীমলাইন করার লক্ষ্য রাখে৷ পোর্টালটি দাবির অনলাইন নিষ্পত্তি, স্বচ্ছতা, দ্রুত প্রক্রিয়াকরণ এবং আরও ভালো রেকর্ড ব্যবস্থাপনা নিশ্চিত করে। ডিজিটাল ইন্ডিয়ার দৃষ্টিভঙ্গির সাথে সংযুক্ত, এটি কয়লা সেক্টরে দক্ষ এবং স্বচ্ছ কার্যক্রমের দিকে একটি উল্লেখযোগ্য লাফের ইঙ্গিত দেয়।

 

8.মেসোলিথিক যুগের শিলা চিত্রগুলি সম্প্রতি কোন রাজ্যে আবিষ্কৃত হয়েছে?

[A] তেলেঙ্গানা
[B] মধ্যপ্রদেশ
[C] গুজরাট
[D] উত্তরপ্রদেশ

উত্তর লুকান

সঠিক উত্তর: A [তেলেঙ্গানা]
দ্রষ্টব্য:
সম্প্রতি, তেলেঙ্গানার পেদ্দাপল্লি জেলার সীতাম্মা লোদ্দি, গাট্টুসিঙ্গারামে মেসোলিথিক রক পেইন্টিংগুলি আবিষ্কৃত হয়েছে। একটি ঘন জঙ্গলে একটি টিলার উপর আবিষ্কৃত, চিত্রকর্মগুলি একটি 1,000-ফুট-লম্বা, 50-ফুট-উচ্চ বেলেপাথরের শিলা আশ্রয়কে শোভিত করেছে। মেসোলিথিক, বা মধ্য প্রস্তর যুগ, প্রায় 12,000-10,000 বছর আগে বিস্তৃত প্যালিওলিথিক এবং নিওলিথিক সময়ের মধ্যে ব্যবধান পূরণ করেছিল। বৃহৎ চিপ করা পাথরের হাতিয়ার থেকে মাইক্রোলিথ, হাড় বা কাঠের হাতলে লাগানো ছোট হাতিয়ার করাত এবং কাস্তেকার মতো যন্ত্রপাতি তৈরির জন্য উল্লেখযোগ্য, এটি মানব সাংস্কৃতিক বিকাশে একটি গুরুত্বপূর্ণ যুগ চিহ্নিত করেছে।

 

9.‘ডিজিটাল ডিটক্স’ উদ্যোগ, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যের সঙ্গে যুক্ত?

[A] কেরালা
[B] কর্ণাটক
[C] রাজস্থান
[D] মহারাষ্ট্র

সঠিক উত্তর: B [কর্নাটক]
দ্রষ্টব্য:
কর্ণাটক সরকার, AIGDF এবং NIMHANS-এর সাথে অংশীদারিত্বে, অত্যধিক প্রযুক্তি ব্যবহারের ফলে উদ্ভূত মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জ মোকাবেলায় ডিজিটাল ডিটক্স ইনিশিয়েটিভ চালু করেছে। এই উদ্যোগের লক্ষ্য দায়িত্বশীল গেমিং, সচেতনতামূলক প্রোগ্রাম অফার করা, ডিজিটাল ডিটক্স সেন্টারে ব্যক্তিগত নির্দেশনা এবং কর্মশালার মাধ্যমে সম্প্রদায় সংযোগ। এটি ইলেকট্রনিক ডিভাইসের উপর অত্যধিক নির্ভরতার কারণে মনোযোগের স্প্যান হ্রাস এবং বাস্তব-বিশ্বের সংযোগের চাপের মতো সমস্যাগুলির প্রতিক্রিয়া জানায়, উন্নত মানসিক সুস্থতার জন্য প্রযুক্তি ব্যবহারের জন্য একটি ভারসাম্যপূর্ণ পদ্ধতির প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

 

10.সম্প্রতি সংবাদে উল্লেখ করা ফেন্টানাইল কী?

[A] এক ধরনের ওষুধ
[B] আক্রমণকারী উদ্ভিদ
[C] কৃত্রিম বুদ্ধিমত্তার টুল
[D] গ্রহাণু

সঠিক উত্তর: A [এক ধরনের ওষুধ]
দ্রষ্টব্য:
মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে একটি সাম্প্রতিক আলোচনা মার্কিন যুক্তরাষ্ট্রে ফেন্টানাইলের প্রবাহের বিরুদ্ধে লড়াইয়ের যৌথ প্রচেষ্টার উপর দৃষ্টি নিবদ্ধ করেছে, একটি শক্তিশালী সিন্থেটিক ওপিওড (এক ধরনের ওষুধ), যা আমেরিকায় ধ্বংসযজ্ঞ চালিয়েছে এবং এতে উত্পাদিত উপাদানগুলির সাথে যুক্ত। চীন। হেরোইনের চেয়ে 50 গুণ শক্তিশালী এবং মরফিনের চেয়ে 100 গুণ বেশি শক্তিশালী এই ওষুধটি এফডিএ (খাদ্য ও ওষুধ প্রশাসন) – তীব্র ব্যথার জন্য অনুমোদিত তবে এটি অবৈধভাবে তৈরি এবং বিনোদনমূলকভাবে বিক্রি হয়, প্রায়শই অন্যান্য ওষুধের সাথে মিশ্রিত হয়, যা আসক্তির উচ্চ ঝুঁকি তৈরি করে এবং বড় মাত্রায় বা একত্রিত হলে মৃত্যু।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-7

1.পিত্ত ___________ এ সংগ্রহ করা হয়?

[A] যকৃত
[B] গল ব্লাডার
[C] ডুওডেনাম খাল
[D] প্লীহা

সঠিক উত্তর: B [পিত্তথলি]
দ্রষ্টব্য:
পিত্ত, একটি ইমালসিফায়ার তরল, লিভার দ্বারা তৈরি হয় এবং পরে পিত্তথলিতে জমা হয় এবং ডুডেনামে মুক্তি পায়। পিত্ত পিত্ত লবণ, কোলেস্টেরল এবং পিত্ত রঙ্গক দ্বারা গঠিত।

 

2.গাছের কান্ডের শক্ত অংশ ________ এর কারণে হয়?

[A] স্ক্লেরেনকাইমা
[B] জাইলেম
[C] ফোলেম
[D] স্টোমাটা

সঠিক উত্তর: B [জাইলেম]
দ্রষ্টব্য:
উদ্ভিদের কান্ডের শক্ত অংশ জাইলেম এর কারণে। কান্ড পাতা, ফুল ও ফলকে সমর্থন করে। এটি জাইলেম এবং ফ্লোয়েমের শিকড় এবং অঙ্কুর মধ্যে তরল পরিবহন করে, পুষ্টি সঞ্চয় করে এবং নতুন জীবন্ত টিস্যু তৈরি করে।

 

3.নিচের কোনটি গাছের সুগন্ধি শুকনো ফুলের কুঁড়ি?

[A] কালো মরিচ
[B] লবঙ্গ
[C] জিরা
[D] উপরের কোনটি নয়

সঠিক উত্তর: B [লবঙ্গ]
দ্রষ্টব্য:
লবঙ্গ একটি গাছের সুগন্ধযুক্ত শুকনো ফুলের কুঁড়ি। লবঙ্গ ইন্দোনেশিয়ার স্থানীয় এবং সারা বিশ্বের রান্নায় মসলা হিসেবে ব্যবহৃত হয়। লবঙ্গ এখন প্রাথমিকভাবে ইন্দোনেশিয়া, মাদাগাস্কার, জানজিবার, পাকিস্তান এবং শ্রীলঙ্কায় কাটা হয়; এগুলি ভারতে লাভাং নামেও জন্মায়।

 

4.নিচের কোনটির গঠনে উদ্ভিদে ক্যালসিয়ামের প্রয়োজন হয়?

[A] কোষের ঝিল্লি
[B] কোষ প্রাচীর
[C] কোলোরোফিল
[D] উপরের কোনটি নয়

সঠিক উত্তর: B [কোষ প্রাচীর]
দ্রষ্টব্য:
কোষ প্রাচীর গঠনে উদ্ভিদে ক্যালসিয়াম প্রয়োজন। এটি একটি কাঠামোগত স্তর যা কোষের ঝিল্লির ঠিক বাইরে কিছু ধরণের কোষকে ঘিরে থাকে। কোষ প্রাচীর শক্ত, নমনীয় এবং কখনও কখনও অনমনীয়ও হতে পারে।

 

5.জাপানিজ এনসেফালাইটিস কোন রোগের কারণে হয়?

[A] ভাইরাস
[B] প্রোটোজোয়া
[C] ব্যাকটেরিয়া
[D] ছত্রাক

সঠিক উত্তর: A [ভাইরাস]
দ্রষ্টব্য:
জাপানি এনসেফালাইটিস ফ্ল্যাভিভিরিডি পরিবারের ভাইরাস দ্বারা সৃষ্ট। এটি একটি মশাবাহিত রোগ

 

6.অ্যানেস্থেসিয়া যা রোগীদের কষ্ট এবং ব্যথা ছাড়াই অস্ত্রোপচার করতে দেয়, তারা অন্যথায় অনুভব করবে, প্রাচীনকাল থেকেই মানুষ অনুশীলন করে আসছে। নিচের কোন উদ্ভিদটি এনেস্থেশিয়া তৈরির সবচেয়ে প্রাচীন উৎস?

[A] আফিম (পোস্ত)
[B] গাঁজা
[C] দাতুরা
[D] কোকা

সঠিক উত্তর: A [আফিম (পোস্ত)]
দ্রষ্টব্য:
অ্যানেস্থেসিয়া যা রোগীদের কষ্ট এবং ব্যথা ছাড়াই অস্ত্রোপচার করতে দেয়, তারা অন্যথায় অনুভব করবে, প্রাচীনকাল থেকেই মানুষ অনুশীলন করে আসছে। আফিম (পোস্ত) অ্যানেস্থেশিয়া প্রস্তুতির সবচেয়ে প্রাচীন উৎস।

 

7.শরীরের ক্যালসিয়ামের কোন ভগ্নাংশ হাড় ও দাঁতে জমা থাকে?

[A] 85%
[B] 90%
[C] 94%
[D] 99%

সঠিক উত্তর: D [99%]
দ্রষ্টব্য:
শরীরের 99% ক্যালসিয়াম হাড় এবং দাঁতে জমা হয়। ক্যালসিয়ামের অবশিষ্টাংশ রক্ত, বহির্মুখী তরল, পেশী এবং অন্যান্য টিস্যুতে উপস্থিত থাকে। এটি ভাস্কুলার সংকোচন এবং ভাসোডিলেশন, পেশী সংকোচন, স্নায়ু সংক্রমণ এবং গ্রন্থি ক্ষরণের মধ্যস্থতায় ভূমিকা পালন করে।

 

8.নিম্নলিখিত রোগগুলির মধ্যে কোনটি একই ব্যাধিতে আক্রান্ত পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে খুব বিরল?

[A] অস্টিওপোরোসিস
[B] বর্ণান্ধতা
[C] নাইকট্যালোপিয়া
[D] ডাউন সিনড্রোম

সঠিক উত্তর: B [বর্ণান্ধতা]
দ্রষ্টব্য:
একই ব্যাধিতে আক্রান্ত পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বর্ণান্ধতা রোগ খুবই বিরল। বর্ণান্ধতা প্রায়ই ঘটে যখন কেউ নির্দিষ্ট রঙের মধ্যে পার্থক্য করতে সক্ষম হয় না।

 

9.জীবের বিবর্তনের দৃষ্টিকোণ থেকে, নিম্নলিখিত প্রাণীদের কোন সেটটি বিবর্তনের সঠিক ক্রম?

[A] তিমি, ক্যাঙ্গারু, এচিডনা
[B] ইচিডনা, তিমি, ক্যাঙ্গারু
[C] ক্যাঙ্গারু, তিমি, এচিডনা
[D] ইচিডনা, ক্যাঙ্গারু, তিমি

সঠিক উত্তর: D [এচিডনা, ক্যাঙ্গারু, তিমি]
দ্রষ্টব্য:
জীবন্ত প্রাণীর বিবর্তনের দৃষ্টিকোণ থেকে, উপরের বিকল্পগুলিতে বিবর্তনের সঠিক ক্রম হল: ইচিডনা, ক্যাঙ্গারু, তিমি।
10.নিচের কোনটি সবচেয়ে আদিম জীবনের রূপ?

[A] ব্যাকটেরিয়া
[B] প্রোটোজোয়া
[C] ভাইরাস
[D] নীল-সবুজ শেওলা

সঠিক উত্তর: A [ব্যাকটেরিয়া]
দ্রষ্টব্য:
পৃথিবীর সবচেয়ে আদিম জীবন রূপগুলি হল প্রোক্যারিওটস, যা জীবনের সবচেয়ে সহজ সেলুলার রূপ। প্রোক্যারিওটসের মধ্যে রয়েছে আর্কিয়া এবং ব্যাকটেরিয়া, যা পৃথিবীতে 3.5 থেকে 3.8 বিলিয়ন বছর ধরে পাওয়া গেছে।
পৃথিবীর প্রাচীনতম প্রাণের রূপগুলি হল জীবাশ্মযুক্ত অণুজীব যা হাইড্রোথার্মাল ভেন্ট প্রিপিটেটে পাওয়া যায়। এই অণুজীবগুলি প্রায় 3.42 বিলিয়ন বছর পুরানো বলে মনে করা হয়।
প্রথম প্রাণের রূপগুলি সম্ভবত একটি ক্ষুদ্র ব্যাকটেরিয়া ছিল যাকে বলা হয় আর্কিব্যাকটেরিয়া। এই ব্যাকটেরিয়াগুলি খুব গরম, রাসায়নিকভাবে সমৃদ্ধ জায়গায় বৃদ্ধি পায়।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-6

1.সম্প্রতি খবরে দেখা গেল ‘শিক্ষা মন্ত্রণালয়-এআইসিটিই ইনভেস্টর নেটওয়ার্ক’-এর মূল উদ্দেশ্য কী?

[A] প্রধানত গ্রামীণ এলাকায় অবকাঠামো প্রদান করা
[B] শিক্ষা খাতকে ডিজিটাল করা
[C] শিক্ষা-প্রযুক্তি উদ্ভাবকদের জন্য সহায়তা ইকোসিস্টেমকে শক্তিশালী করা
[D] শিক্ষার্থীদের যোগ শিক্ষার প্রচার করা

সঠিক উত্তর: C [শিক্ষা-প্রযুক্তি উদ্ভাবকদের জন্য সমর্থন ইকোসিস্টেম শক্তিশালী করা]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ‘শিক্ষা মন্ত্রক – AICTE বিনিয়োগকারী নেটওয়ার্ক’ উদ্বোধন করেছেন, AICTE এবং শিক্ষা মন্ত্রকের উদ্ভাবন সেলের যৌথ প্রচেষ্টা। এই উদ্যোগের লক্ষ্য প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থী বা অনুষদ-নেতৃত্বাধীন স্টার্টআপগুলিকে আর্থিক সহায়তা, পরামর্শদান এবং কৌশলগত দিকনির্দেশনা প্রদানের মাধ্যমে শিক্ষায় উদ্ভাবন এবং উদ্যোক্তা বৃদ্ধি করা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্যপূর্ণ, নেটওয়ার্কটি বেসরকারি বিনিয়োগকে উত্সাহিত করতে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে উদ্ভাবনের কেন্দ্র হিসাবে ক্ষমতায়ন করতে এবং স্টার্টআপ বিকাশের জন্য আরও ভাল পরিবেশ তৈরি করতে চায়।

 

2।ভারতের কোন রাজ্যে সর্বাধিক সংখ্যক রামসার সাইট রেকর্ড করা হয়েছে?

[A] কেরালা
[B] উত্তরপ্রদেশ
[C] তামিলনাড়ু
[D] গুজরাট

সঠিক উত্তর: C [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
তামিলনাড়ু 16টি রামসার সাইট সহ পরিবেশ সংরক্ষণে ভারতে নেতৃত্ব দেয়, যা দেশব্যাপী সর্বোচ্চ। সাম্প্রতিক সংযোজন, লংউড শোলা রিজার্ভ ফরেস্ট এবং করাইভেট্টি পাখি অভয়ারণ্য, পরিবেশ সংরক্ষণের প্রতি রাজ্যের প্রতিশ্রুতির উপর জোর দেয়। রামসার সাইটগুলি, একটি আন্তর্জাতিক চুক্তির অধীনে মনোনীত, পরিবেশগত গুরুত্ব, জীববৈচিত্র্যের সমৃদ্ধি এবং মানব জীবন এবং পরিবেশগত স্বাস্থ্যকে সমর্থন করার ক্ষেত্রে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরে। তামিলনাড়ুর কৃতিত্ব টেকসই জলাভূমি ব্যবহারের জন্য একটি শক্তিশালী কৌশল প্রতিফলিত করে এবং জীববৈচিত্র্য সুরক্ষায় সরকারের নিবেদনের উপর জোর দেয়।

3.কোন কেন্দ্রীয় মন্ত্রক ‘সক্ষম অঙ্গনওয়াড়ি এবং পোষান 2.0 প্রকল্প’ বাস্তবায়ন করেছে, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] পল্লী উন্নয়ন মন্ত্রনালয়
[B] মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রনালয়
[C] কৃষি মন্ত্রনালয়
[D] স্বরাষ্ট্র মন্ত্রনালয়

সঠিক উত্তর: B [মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়]

দ্রষ্টব্য:
2023-24 সালে সাক্ষম অঙ্গনওয়াড়ি এবং পোষণ 2.0-এর জন্য বাজেট বরাদ্দ হল ₹25,449 কোটি, যা 6%, 2022-23-এর জন্য 23,913 কোটির সংশোধিত অনুমান থেকে বৃদ্ধি। 2024 সালে, বাজেটের প্রাক্কলন হল ₹20,554 কোটি, যা 2023 সালের জন্য সংশোধিত ₹20,263 কোটি বরাদ্দের চেয়ে 1.4% বেশি। সাক্ষম অঙ্গনওয়াড়ি এবং পোষণ 2.0 হল মিশন পোষণ 2.0 এর একটি অংশ, যা অর্থমন্ত্রীর দ্বারা 2021 সালের ফেব্রুয়ারিতে চালু করা হয়েছিল . মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক এই প্রকল্প বাস্তবায়নের জন্য দায়ী।

 

4.2024-25 সালের অন্তর্বর্তীকালীন বাজেটে ‘আত্মনির্ভর তৈলবীজ অভিযান’-এর জন্য নিচের কোন ফসলকে বিবেচনা করা হয়েছে?

[A] সরিষা, চিনাবাদাম, তিল, সয়াবিন এবং সূর্যমুখী
[B] খেজুর, নারকেল, ক্যানোলা এবং ক্যাস্টর
[C] চিনাবাদাম, তুলা এবং শণ
[D] রেপিসিড এবং পাম

সঠিক উত্তর: A [সরিষা, চিনাবাদাম, তিল, সয়াবিন এবং সূর্যমুখী]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী, শ্রীমতি নির্মলা সীতারামন, অন্তর্বর্তী বাজেট 2024-25-এ কৃষকদের কল্যাণ এবং গ্রামীণ চাহিদা তুলে ধরেছেন। বাজেটে তেল বীজে ‘আত্মনির্ভরতা’ অর্জনের ওপর জোর দেওয়া হয়েছে, উচ্চ ফলনশীল জাতের গবেষণা, আধুনিক চাষাবাদ কৌশল অবলম্বন, বাজার সংযোগ, সংগ্রহ, মূল্য সংযোজন এবং সরিষা, চীনাবাদাম, তিল, সয়াবিন এবং সূর্যমুখীর শস্য বীমার মতো কৌশলগুলির রূপরেখা দেওয়া হয়েছে।

5।নিম্নলিখিত শহরগুলির মধ্যে কোনটি ভারতের প্রথম সমুদ্রতীরবর্তী স্টার্টআপ উৎসব ‘Emerge 2024’-এর ভেন্যু?

[A] উডুপি
[B] ম্যাঙ্গালুরু
[C] বেঙ্গালুরু
[D] শিবমোগা

সঠিক উত্তর: B [ম্যাঙ্গালুরু ]
দ্রষ্টব্য:
Emerge-2024 হল ভারতের প্রথম সমুদ্র সৈকত স্টার্টআপ উৎসব, যা 16-18 ফেব্রুয়ারি, 2024 তারিখে ম্যাঙ্গালুরুর তান্নিরভাবী বিচে অনুষ্ঠিত হচ্ছে। উত্সবে 100 টিরও বেশি স্টার্টআপ, 50 বিনিয়োগকারী এবং প্রায় 1,000 অংশগ্রহণকারী উপস্থিত হবে বলে আশা করা হচ্ছে।

 

6.সম্প্রতি খবরে দেখা দারলিপালি তাপবিদ্যুৎ কেন্দ্রটি কোন রাজ্যে অবস্থিত?

[A] ওড়িশা
[B] গুজরাট
[C] কর্ণাটক
[D] মধ্যপ্রদেশ

সঠিক উত্তর: A [ওড়িশা]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি NTPC লিমিটেডের দারলিপালি তাপবিদ্যুৎ কেন্দ্র (1,600 মেগাওয়াট), রাউরকেলা PP-II সম্প্রসারণ প্রকল্প (250 মেগাওয়াট) উদ্বোধন করেছেন এবং ওডিশায় তালচর 2×660 মেগাওয়াটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন, যার মোট বিনিয়োগ 28,978 টাকা। কোটি দার্লিপালি, একটি পিট-হেড স্টেশন, একাধিক রাজ্যের সাথে সরবরাহ চুক্তি রয়েছে। রৌরকেলা প্রকল্প ইস্পাত প্ল্যান্টকে সমর্থন করে, যখন তালচরের 660 মেগাওয়াট 50% ওড়িশা এবং বাকি তামিলনাড়ু, গুজরাট এবং আসামে সরবরাহ করবে। ক্রমবর্ধমান জ্বালানি চাহিদার কারণে সরকার কয়লাভিত্তিক সক্ষমতা বৃদ্ধিকে উৎসাহিত করে।

 

7।সম্প্রতি খবরে দেখা U-WIN প্ল্যাটফর্ম নিচের কোনটির সাথে যুক্ত?

[A] স্টার্টআপের জন্য ঋণ
[B] ভারতের সর্বজনীন টিকাদান কর্মসূচির ডিজিটাইজেশন
[C] ক্রীড়া ও সুস্থতার ক্ষেত্রে শ্রেষ্ঠত্বের প্রচার
[D] মহিলা উদ্যোক্তাদের জন্য ঋণ উইন্ডো

সঠিক উত্তর: B [ভারতের সর্বজনীন টিকাদান কর্মসূচির ডিজিটালাইজেশন]

দ্রষ্টব্য:
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দেশব্যাপী টিকা ব্যবস্থাপনাকে প্রবাহিত করার জন্য কেন্দ্রীয় অন্তর্বর্তী বাজেট 2024-2025-এ U-WIN প্ল্যাটফর্মের দ্রুত বাস্তবায়নের কথা প্রকাশ করেছেন। U-WIN পোর্টালটি ভারতের সার্বজনীন টিকাদান কর্মসূচির ডিজিটালাইজেশনের অবিচ্ছেদ্য অঙ্গ, বর্তমানে প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের দুটি জেলায় পাইলট পরীক্ষা চলছে, যা স্বাস্থ্যসেবার অ্যাক্সেসযোগ্যতা এবং দক্ষতা বাড়ানোর দিকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ চিহ্নিত করে৷

 

8.সম্প্রতি কোথায় ‘জাতীয় আরোগ্য মেলা’ উদ্বোধন করা হয়?

[A] গান্ধীনগর
[B] নয়াদিল্লি
[C] চণ্ডীগড়
[D] জয়পুর

সঠিক উত্তর: B [নয়া দিল্লি]
দ্রষ্টব্য:
জাতীয় আরোগ্য মেলা, আয়ুষ মন্ত্রক দ্বারা সমর্থিত, জওহরলাল নেহরু স্টেডিয়াম, নয়াদিল্লিতে, 1 ফেব্রুয়ারি থেকে 4 ফেব্রুয়ারি, 2024 পর্যন্ত অনুষ্ঠিত হয়। আয়ুর্বেদ, যোগ, প্রাকৃতিক চিকিৎসা, ইউনানি, সিদ্ধ এবং সহ ভারতের নিরাময় ঐতিহ্যের বৈশিষ্ট্য রয়েছে। হোমিওপ্যাথি, ইভেন্টের লক্ষ্য হল সামগ্রিক সুস্থতা প্রদর্শন এবং প্রচার করা। এর মধ্যে রয়েছে কর্মশালা, সেমিনার, প্রদর্শনী, বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ, এবং সাংস্কৃতিক অনুষ্ঠান, সহযোগিতা এবং সচেতনতা বৃদ্ধি। উদ্দেশ্য হল আয়ুশ সিস্টেমের সুবিধাগুলি তুলে ধরা, সামগ্রিক স্বাস্থ্য অনুশীলনকে উত্সাহিত করা এবং ক্ষেত্রের ব্যবসার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করা।

9.সুবিকার পেইন্টিংগুলি, যা খবরে দেখা গেছে, কোন সম্প্রদায়ের সাংস্কৃতিক ইতিহাসের সাথে যুক্ত?

[A] ভীল
[B] গোন্ড
[C] মেইতেই
[D] চিরু

সঠিক উত্তর: C [মেইতেই]
দ্রষ্টব্য:
সুবিকা পেইন্টিং শৈলী, মেইতেই সাংস্কৃতিক ইতিহাসের সাথে জটিলভাবে যুক্ত, অবহেলার কারণে বিলুপ্তির মুখে। এর বেঁচে থাকা ছয়টি পাণ্ডুলিপির উপর নির্ভর করে- সুবিকা, সুবিকা আচৌবা, সুবিকা লাইশাবা, সুবিকা চৌদিত, সুবিকা চেথিল এবং ঠেংরাখেল সুবিকা। সুবিকা লাইশাবা দৃশ্য চিত্রের মাধ্যমে মেইতেই ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ ধারাবাহিকতা। মণিপুরের ঐতিহাসিক তাৎপর্য থাকা সত্ত্বেও, সুবিকা পেইন্টিংগুলি, 18 তম বা 19 শতকের আনুমানিক, ভিজ্যুয়াল আর্টের পতনকে তুলে ধরে, সংরক্ষণের প্রচেষ্টার প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

 

10।সম্প্রতি খবরে উল্লেখ করা ‘মানতিস’ কী?

[A] বড় জলজ স্তন্যপায়ী প্রাণী
[B] আক্রমণাত্মক উদ্ভিদ
[C] গ্রহাণু
[D] প্রাচীন সেচ ব্যবস্থা

সঠিক উত্তর: A [বড় জলজ স্তন্যপায়ী]

দ্রষ্টব্য:
সম্প্রতি ফ্লোরিডা স্টেট পার্কে রেকর্ড সংখ্যক ম্যানাটি জড়ো হয়েছে। মানাটিস, প্রায়শই “সমুদ্র গরু” নামে পরিচিত, সিরেনিয়া গ্রুপের অন্তর্গত বৃহৎ জলজ স্তন্যপায়ী প্রাণী, যার মধ্যে ডুগংও রয়েছে। যদিও তাদের চেহারা এবং আচরণে মিল রয়েছে, মূল পার্থক্যটি তাদের লেজের মধ্যে রয়েছে – মানাটিদের প্যাডেল-আকৃতির লেজ রয়েছে, যখন ডুগংদের লেজ রয়েছে, তিমির মতো। মানাটিস অগভীর উপকূলীয় অঞ্চল এবং নদীতে বাস করে, তিনটি প্রজাতি চিহ্নিত করা হয়েছে: অ্যামাজনিয়ান, আফ্রিকান এবং ক্যারিবিয়ান ম্যানাটিস। আইইউসিএন-এর হুমকিপ্রবণ প্রজাতির লাল তালিকায় তারা ‘ভালনারেবল’ হিসেবে তালিকাভুক্ত

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-5

1.চেন্নাইতে খেলো ইন্ডিয়া যুব গেমস 2023-এ পদক তালিকায় কোন রাজ্য প্রথম স্থান অধিকার করেছে?

[A] মহারাষ্ট্র
[B] গুজরাট
[C] উত্তর প্রদেশ
[D] তামিলনাড়ু

সঠিক উত্তর: A [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
মহারাষ্ট্র 2023 সালের খেলো ইন্ডিয়া যুব গেমসে 158টি পদক নিয়ে পদক তালিকায় শীর্ষে ছিল। আয়োজক রাজ্য, তামিলনাড়ু 98টি পদক নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। তৃতীয় স্থানে রয়েছে হরিয়ানা। মহারাষ্ট্রের পদক সংখ্যায় 57টি স্বর্ণ, 48টি রৌপ্য এবং 53টি ব্রোঞ্জ পদক রয়েছে। তামিলনাড়ুর পদক সংখ্যায় 38টি স্বর্ণ, 21টি রৌপ্য এবং 39টি ব্রোঞ্জ পদক রয়েছে।

 

2।সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘ইরোসিটা’ কী?

[A] ড্রোন
[B] এক্স-রে টেলিস্কোপ
[C] আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুল
[D] সাবমেরিন

সঠিক উত্তর: B [এক্স-রে টেলিস্কোপ]
নোট:
জার্মান ইরোসিটা কনসোর্টিয়াম রাশিয়ান-জার্মান এসআরজি মানমন্দিরে ইরোসিটা এক্স-রে টেলিস্কোপ দ্বারা পরিচালিত প্রথম অল-স্কাই জরিপ থেকে ডেটা প্রকাশ করেছে। eROSITA হল একটি ইমেজিং টেলিস্কোপ অ্যারে সহ বর্ধিত ROentgen সার্ভে এবং এটি রাশিয়ান মহাকাশযান Spectrum-Roentgen-Gamma (SRG) এর প্রধান যন্ত্র। জুলাই 2019 সালে চালু করা হয়েছে, এটি প্রতি ছয় মাসে সমগ্র মহাকাশীয় গোলকের মানচিত্র তৈরি করে, যেখানে 2023 সালের ডিসেম্বর পর্যন্ত আটটি সমীক্ষার পরিকল্পনা করা হয়েছে। সমীক্ষার লক্ষ্য হল সুপারম্যাসিভ ব্ল্যাক হোল বিবর্তন এবং এক্স-রে-নিঃসৃত সৌরজগতের দেহগুলি সহ বিভিন্ন জ্যোতির্দৈবিক ঘটনা সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করা।

 

3.সম্প্রতি সংবাদে দেখা স্প্যারোথেকা বর্ষাভু নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] ব্যাঙ
[B] মাছ
[C] মাকড়সা
[D] সাপ

সঠিক উত্তর: A [ব্যাঙ]
দ্রষ্টব্য:
গবেষকরা একটি নতুন ব্যাঙের প্রজাতি আবিষ্কার করেছেন, স্পেরোথেকা বর্ষাভু, বেঙ্গালুরুর শহুরে ল্যান্ডস্কেপে সমৃদ্ধ। এর বৃষ্টি-প্রেমী আচরণের জন্য নামকরণ করা হয়েছে, উভচর প্রাণীটি প্রারম্ভিক বৃষ্টির সময় গর্ত থেকে বের হয়। অনন্য বৈশিষ্ট্য সহ, এটি শহুরে চ্যালেঞ্জগুলির সাথে খাপ খায়, আচরণ এবং শারীরিক বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে যা একে আলাদা করে। দলটি পরিচিত ব্যাঙের প্রজাতি থেকে এর স্বাতন্ত্র্য নিশ্চিত করার জন্য জেনেটিক বিশ্লেষণ, অঙ্গসংস্থান সংক্রান্ত অধ্যয়ন এবং বায়োঅ্যাকোস্টিক নিযুক্ত করেছিল।

 

4.‘ওয়ান স্টপ সেন্টার স্কিম’, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন মন্ত্রণালয় প্রণয়ন করেছে?

[A] নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়
[B] অর্থ মন্ত্রণালয়
[C] গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয়
[D] কৃষি মন্ত্রণালয়

সঠিক উত্তর: A [নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের একটি কেন্দ্রীয় স্পনসর প্রকল্পের অধীনে দেশব্যাপী 700 টিরও বেশি জেলায় ওয়ান স্টপ সেন্টার (OSCs) প্রতিষ্ঠার ঘোষণা করেছেন৷ এই উদ্যোগের লক্ষ্য হল সহিংসতার সম্মুখীন মহিলাদের জন্য ব্যাপক সহায়তা প্রদান, চিকিৎসা, আইনি, মনস্তাত্ত্বিক এবং কাউন্সেলিং পরিষেবাগুলিতে অবিলম্বে অ্যাক্সেস প্রদান করা। লক্ষ্য গোষ্ঠীর মধ্যে বৈষম্য ছাড়াই 18 বছরের কম বয়সী মেয়েরা সহ সকল মহিলা অন্তর্ভুক্ত। কেন্দ্রীয় সরকারের 100% আর্থিক সহায়তা সহ নির্ভয়া তহবিল থেকে অর্থায়ন আসে। জেলা কালেক্টর/ম্যাজিস্ট্রেটরা প্রতিদিনের বাস্তবায়ন তদারকি করেন।

 

5।C- CARES ওয়েব পোর্টাল, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন সেক্টরের সাথে যুক্ত?

[A] পেট্রোলিয়াম খাত
[B] নবায়নযোগ্য শক্তি খাত
[C] কয়লা খাত
[D] কৃষি খাত

সঠিক উত্তর: C [কয়লা খাত]
দ্রষ্টব্য:
সম্প্রতি, কেন্দ্রীয় মন্ত্রী শ্রী প্রহ্লাদ জোশী কয়লা খনি ভবিষ্যত তহবিল সংস্থা (CMPFO)-এর জন্য C-CARES ওয়েব পোর্টাল চালু করেছেন। C-DAC দ্বারা বিকশিত, এটি কয়লা খাতে 3.3 লক্ষ ভবিষ্য তহবিল গ্রাহক এবং 6.1 লক্ষ পেনশনভোগীর জন্য রেকর্ডগুলিকে ডিজিটাইজ করা এবং প্রক্রিয়াগুলিকে স্ট্রীমলাইন করার লক্ষ্য রাখে৷ পোর্টালটি দাবির অনলাইন নিষ্পত্তি, স্বচ্ছতা, দ্রুত প্রক্রিয়াকরণ এবং আরও ভালো রেকর্ড ব্যবস্থাপনা নিশ্চিত করে। ডিজিটাল ইন্ডিয়ার দৃষ্টিভঙ্গির সাথে সংযুক্ত, এটি কয়লা সেক্টরে দক্ষ এবং স্বচ্ছ কার্যক্রমের দিকে একটি উল্লেখযোগ্য লাফের ইঙ্গিত দেয়।

 

6.‘ডিজিটাল ডিটক্স’ উদ্যোগ, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যের সঙ্গে যুক্ত?

[A] কেরালা
[B] কর্ণাটক
[C] রাজস্থান
[D] মহারাষ্ট্র

সঠিক উত্তর: B [কর্নাটক]
দ্রষ্টব্য:
কর্ণাটক সরকার, AIGDF এবং NIMHANS-এর সাথে অংশীদারিত্বে, অত্যধিক প্রযুক্তি ব্যবহারের ফলে উদ্ভূত মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জ মোকাবেলায় ডিজিটাল ডিটক্স ইনিশিয়েটিভ চালু করেছে। এই উদ্যোগের লক্ষ্য দায়িত্বশীল গেমিং, সচেতনতামূলক প্রোগ্রাম অফার করা, ডিজিটাল ডিটক্স সেন্টারে ব্যক্তিগত নির্দেশনা এবং কর্মশালার মাধ্যমে সম্প্রদায় সংযোগ। এটি ইলেকট্রনিক ডিভাইসের উপর অত্যধিক নির্ভরতার কারণে মনোযোগের স্প্যান হ্রাস এবং বাস্তব-বিশ্বের সংযোগের চাপের মতো সমস্যাগুলির প্রতিক্রিয়া জানায়, উন্নত মানসিক সুস্থতার জন্য প্রযুক্তি ব্যবহারের জন্য একটি ভারসাম্যপূর্ণ পদ্ধতির প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

 

7।সম্প্রতি সংবাদে উল্লেখ করা ফেন্টানাইল কী?

[A] এক ধরনের ওষুধ
[B] আক্রমণকারী উদ্ভিদ
[C] কৃত্রিম বুদ্ধিমত্তার টুল
[D] গ্রহাণু

সঠিক উত্তর: A [এক ধরনের ওষুধ]
দ্রষ্টব্য:
মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে একটি সাম্প্রতিক আলোচনা মার্কিন যুক্তরাষ্ট্রে ফেন্টানাইলের প্রবাহের বিরুদ্ধে লড়াইয়ের যৌথ প্রচেষ্টার উপর দৃষ্টি নিবদ্ধ করেছে, একটি শক্তিশালী সিন্থেটিক ওপিওড (এক ধরনের ওষুধ), যা আমেরিকায় ধ্বংসযজ্ঞ চালিয়েছে এবং এতে উত্পাদিত উপাদানগুলির সাথে যুক্ত। চীন। হেরোইনের চেয়ে 50 গুণ শক্তিশালী এবং মরফিনের চেয়ে 100 গুণ বেশি শক্তিশালী এই ওষুধটি এফডিএ (খাদ্য ও ওষুধ প্রশাসন) – তীব্র ব্যথার জন্য অনুমোদিত তবে এটি অবৈধভাবে তৈরি এবং বিনোদনমূলকভাবে বিক্রি হয়, প্রায়শই অন্যান্য ওষুধের সাথে মিশ্রিত হয়, যা আসক্তির উচ্চ ঝুঁকি তৈরি করে এবং বড় মাত্রায় বা একত্রিত হলে মৃত্যু।

 

8.টাইডাল ডিসরাপশন ইভেন্টস (TDEs) কি, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] সমুদ্রের জোয়ারের সাথে সম্পর্কিত ঘটনা
[B] একটি নক্ষত্র এবং একটি ব্ল্যাক হোল জড়িত জ্যোতির্বিজ্ঞানের ঘটনা
[C] এক্সোপ্ল্যানেটগুলিতে আবহাওয়ার ব্যাঘাত
[D] সুপারনোভা বিস্ফোরণ

সঠিক উত্তর: B [একটি তারা এবং একটি ব্ল্যাক হোল জড়িত জ্যোতির্বিদ্যা বিষয়ক ঘটনা]
দ্রষ্টব্য:
জ্যোতির্বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল সম্প্রতি AT 2023clx পর্যবেক্ষণ করেছে, যা পৃথিবীর নিকটতম জোয়ার বিঘ্ন ঘটনা (TDE)। TDE গুলি ঘটে যখন একটি তারকা একটি সুপারম্যাসিভ ব্ল্যাক হোলের খুব কাছাকাছি আসে, যা জোয়ারের শক্তি দ্বারা ছিন্ন হয়ে যায়। ফলস্বরূপ ধ্বংসাবশেষ ব্ল্যাক হোলের উপর পড়ে, বিকিরণ নির্গত করে যা TDE-এর ঘটনাকে নির্দেশ করে। এই আন্তর্জাতিক দলের বহু-তরঙ্গদৈর্ঘ্য পর্যবেক্ষণগুলি এই স্বর্গীয় ঘটনাগুলি সম্পর্কে আমাদের বোঝার উন্নতি করে৷

 

9.সম্প্রতি খবরে দেখা গেল ‘শিক্ষা মন্ত্রণালয়-এআইসিটিই ইনভেস্টর নেটওয়ার্ক’-এর মূল উদ্দেশ্য কী?

[A] প্রধানত গ্রামীণ এলাকায় অবকাঠামো প্রদান করা
[B] শিক্ষা খাতকে ডিজিটাল করা
[C] শিক্ষা-প্রযুক্তি উদ্ভাবকদের জন্য সহায়তা ইকোসিস্টেমকে শক্তিশালী করা
[D] শিক্ষার্থীদের কাছে যোগ শিক্ষার প্রচার করা

সঠিক উত্তর: C [শিক্ষা-প্রযুক্তি উদ্ভাবকদের জন্য সমর্থন ইকোসিস্টেম শক্তিশালী করা]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ‘শিক্ষা মন্ত্রক – AICTE বিনিয়োগকারী নেটওয়ার্ক’ উদ্বোধন করেছেন, AICTE এবং শিক্ষা মন্ত্রকের উদ্ভাবন সেলের যৌথ প্রচেষ্টা। এই উদ্যোগের লক্ষ্য প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থী বা অনুষদ-নেতৃত্বাধীন স্টার্টআপগুলিকে আর্থিক সহায়তা, পরামর্শদান এবং কৌশলগত দিকনির্দেশনা প্রদানের মাধ্যমে শিক্ষায় উদ্ভাবন এবং উদ্যোক্তা বৃদ্ধি করা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্যপূর্ণ, নেটওয়ার্কটি বেসরকারি বিনিয়োগকে উত্সাহিত করতে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে উদ্ভাবনের কেন্দ্র হিসাবে ক্ষমতায়ন করতে এবং স্টার্টআপ বিকাশের জন্য আরও ভাল পরিবেশ তৈরি করতে চায়।

 

10।ভারতের কোন রাজ্যে সর্বাধিক সংখ্যক রামসার সাইট রেকর্ড করা হয়েছে?

[A] কেরালা
[B] উত্তর প্রদেশ
[C] তামিলনাড়ু
[D] গুজরাট

সঠিক উত্তর: C [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
তামিলনাড়ু 16টি রামসার সাইট সহ পরিবেশ সংরক্ষণে ভারতে নেতৃত্ব দেয়, যা দেশব্যাপী সর্বোচ্চ। সাম্প্রতিক সংযোজন, লংউড শোলা রিজার্ভ ফরেস্ট এবং করাইভেট্টি পাখি অভয়ারণ্য, পরিবেশ সংরক্ষণের প্রতি রাজ্যের প্রতিশ্রুতির উপর জোর দেয়। রামসার সাইটগুলি, একটি আন্তর্জাতিক চুক্তির অধীনে মনোনীত, পরিবেশগত গুরুত্ব, জীববৈচিত্র্যের সমৃদ্ধি এবং মানব জীবন এবং পরিবেশগত স্বাস্থ্যকে সমর্থন করার ক্ষেত্রে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরে। তামিলনাড়ুর কৃতিত্ব টেকসই জলাভূমি ব্যবহারের জন্য একটি শক্তিশালী কৌশল প্রতিফলিত করে এবং জীববৈচিত্র্য সুরক্ষায় সরকারের নিবেদনের উপর জোর দেয়।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-4
1।সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘ভোল্ট টাইফুন’ কী?

[A] একটি নতুন কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জাম
[B] একটি নতুন পরিবেশের উদ্যোগ
[C] একটি সাইবার হ্যাকিং গ্রুপ
[D] একটি ক্রিপ্টোকারেন্সি

সঠিক উত্তর: C [একটি সাইবার হ্যাকিং গ্রুপ]
দ্রষ্টব্য:
মার্কিন সরকার সম্প্রতি চীন-সমর্থিত হ্যাকিং গ্রুপ “ভোল্ট টাইফুন” বন্ধ করে দিয়েছে, যা অন্তত 2021 সাল থেকে সক্রিয়। গুপ্তচরবৃত্তিতে বিশেষীকরণ এবং সমালোচনামূলক অবকাঠামোকে লক্ষ্য করে, ভোল্ট টাইফুন স্টিলথ, লিভিং-অফ-দ্য-ল্যান্ড কৌশল এবং পূর্বে ইনস্টল করা ইউটিলিটি ব্যবহার করেছে। গ্রুপটি ছোট অফিস/হোম অফিস ডিভাইসের সাথে আপস করেছে, চুরি হওয়া শংসাপত্রের সাথে অবিচলতা বজায় রেখেছে। হ্যাক করা নেটওয়ার্ক সরঞ্জাম, যেমন হোম রাউটারগুলির মাধ্যমে ট্র্যাফিক রাউটিং করার জন্য পরিচিত, ভোল্ট টাইফুন সনাক্তকরণকে চ্যালেঞ্জিং করে তুলেছে।

 

2।সম্প্রতি কোন পাঁচটি দেশ আনুষ্ঠানিকভাবে ব্রিকস গ্রুপে যোগ দিয়েছে?

[A] সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত, ইরান ও ইথিওপিয়া
[B] আর্জেন্টিনা, চিলি, ইরাক, সুদান ও সোমালিয়া
[C] পেরু, নামিবিয়া, গায়ানা, বুলগেরিয়া ও তুরস্ক
[D] মালি, থাইল্যান্ড, মায়ানমার, লাওস ও ভুটান

সঠিক উত্তর: A [সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত, ইরান ও ইথিওপিয়া]

নোট:
পাঁচটি দেশ আনুষ্ঠানিকভাবে ব্রিকস গ্রুপে যোগ দিয়েছে: সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত, ইরান এবং ইথিওপিয়া। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে 15 তম ব্রিকস সম্মেলনের পর দেশগুলিকে 2023 সালের আগস্টে গ্রুপে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। আর্জেন্টিনাকেও আমন্ত্রণ জানানো হলেও ডিসেম্বরের শেষের দিকে পিছিয়ে যায়। BRICS হল ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার উদীয়মান জাতীয় অর্থনীতির সংক্ষিপ্ত রূপ। শব্দটি মূলত 2001 সালে গোল্ডম্যান শ্যাক্স অর্থনীতিবিদ জিম ও’নিল দ্বারা “BRIC” হিসাবে তৈরি করা হয়েছিল।

 

3।2023-2024 সালের জন্য 20তম জাতীয় সুশাসন ওয়েবিনার সিরিজের থিম কী ছিল?

[A] টেকসই বৃদ্ধির জন্য কৃষি অনুশীলনের অগ্রগতি
[B] ডিজিটাল উদ্যোগের মাধ্যমে শিক্ষার সুযোগ বৃদ্ধি করা
[C] খেলো ইন্ডিয়া স্কিমের মাধ্যমে ক্রীড়া এবং সুস্থতার ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব প্রচার করা
[D] জনকল্যাণের জন্য স্বাস্থ্যসেবা পরিকাঠামো শক্তিশালী করা

সঠিক উত্তর: C [খেলো ইন্ডিয়া স্কিমের মাধ্যমে ক্রীড়া ও সুস্থতার উৎকর্ষ প্রচার করা]
দ্রষ্টব্য:
2023-2024-এর জন্য 20 তম জাতীয় সুশাসন ওয়েবিনার সিরিজের থিম ছিল “খেলো ইন্ডিয়া স্কিমের মাধ্যমে ক্রীড়া এবং সুস্থতার শ্রেষ্ঠত্ব প্রচার করা”। ওয়েবিনারে চুরু, রাজস্থান এবং মণিপুরের বিষ্ণুপুর জেলাগুলির গৃহীত উদ্যোগগুলির উপর উপস্থাপনা অন্তর্ভুক্ত ছিল, যেগুলিকে 2021 সালের জন্য প্রধানমন্ত্রীর পুরস্কার প্রদান করা হয়েছিল।

 

4.সম্প্রতি খবরে দেখা ‘অপারেশন ব্ল্যাক গোল্ড’ নিচের কোনটির সাথে সম্পর্কিত?

[A] অপরিশোধিত তেল চোরাচালান
[B] স্বর্ণ চোরাচালান
[C] কালো টাকা চোরাচালান
[D] মাদক চোরাচালান

সঠিক উত্তর: B [স্বর্ণ চোরাচালান]
দ্রষ্টব্য:
অপারেশন ব্ল্যাক গোল্ড হল দিল্লিতে 16.67 কেজি সোনা এবং 39.73 কেজি রৌপ্যযুক্ত একটি খাদ বাজেয়াপ্ত করা। খাদটির মূল্য 10 কোটি টাকারও বেশি এবং FPO দিল্লিতে ডিরেক্টরেট অফ রেভিনিউ ইন্টেলিজেন্স (DRI) দ্বারা জব্দ করা হয়েছিল। রেভিনিউ ইন্টেলিজেন্স ডিরেক্টরেট (ডিআরআই) “বৈদ্যুতিক কারেন্ট/সম্ভাব্য মিটার” এর সাতটি চালান বাজেয়াপ্ত করার জন্য গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কাজ করেছে। মিটারগুলিকে “কারেন্ট গুইওর মেশিন” হিসাবে ঘোষণা করা হয়েছিল। প্রাথমিক তদন্তে জানা গেছে, একটি পরিকল্পিত সিন্ডিকেট সোনা চোরাচালানের সঙ্গে জড়িত। সোনার রং হলুদ থেকে সাদা করতে রূপার প্রলেপ দেওয়া হয়েছিল। সাদা মিশ্রণটি তখন বৈদ্যুতিক মিটার কভার তৈরি করতে ব্যবহার করা হয়েছিল, যা সন্দেহ এড়াতে কালো রঙ করা হয়েছিল।

 

5।সম্প্রতি, ভারত সরকার কোন বিমানবন্দরকে ‘আন্তর্জাতিক বিমানবন্দর’ হিসেবে ঘোষণা করেছে?

[A] সুরাট বিমানবন্দর
[B] সিমলা বিমানবন্দর
[C] গোরখপুর বিমানবন্দর
[D] জোড়হাট বিমানবন্দর

সঠিক উত্তর: A [সুরাট বিমানবন্দর]
দ্রষ্টব্য:
ভারত সরকারের সাম্প্রতিক ঘোষণা অনুসারে গুজরাটের সুরাত বিমানবন্দর ‘আন্তর্জাতিক বিমানবন্দর’ মর্যাদা অর্জন করেছে। হীরা ও টেক্সটাইল শিল্পের জন্য বৈশ্বিক ভ্রমণের সুবিধার্থে এবং আমদানি-রপ্তানি কার্যক্রম বাড়ানোর লক্ষ্যে এই পদক্ষেপ, অর্থনৈতিক সম্ভাবনাকে আনলক করতে প্রস্তুত। আন্তর্জাতিক মর্যাদায় উন্নীত হওয়া অর্থনৈতিক প্রবৃদ্ধি, বিদেশী বিনিয়োগ আকর্ষণ এবং কূটনৈতিক সম্পর্ক জোরদার করার জন্য প্রত্যাশিত। যাত্রী ও কার্গো অপারেশনে সুরাটের বর্ধিত ভূমিকাকে আঞ্চলিক উন্নয়ন ও সমৃদ্ধির মূল চালক হিসেবে দেখা হয়।

 

6.ফাইলেরিয়াসিস নির্মূল করার জন্য কোন রাজ্য সরকার সম্প্রতি একটি ‘মাস ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ অভিযান শুরু করেছে?

[A] গুজরাট
[B] মধ্যপ্রদেশ
[C] উত্তর প্রদেশ
[D] তামিলনাড়ু

সঠিক উত্তর: C [উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে উত্তরপ্রদেশ সরকার ফাইলেরিয়াসিস নির্মূল করার জন্য 5 থেকে 15 ফেব্রুয়ারি পর্যন্ত বার্ষিক গণ ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (MDA) অভিযান শুরু করছে৷ এই উদ্যোগটি 17টি জেলাকে কভার করে এবং নির্দিষ্ট জনসংখ্যা ব্যতীত, প্রতিরোধমূলক ওষুধ পরিচালনার জন্য স্বাস্থ্যকর্মীদের দ্বারে দ্বারে পরিদর্শন অন্তর্ভুক্ত করে। মুখ্যমন্ত্রী সক্রিয় জনসাধারণের অংশগ্রহণের উপর জোর দেন, ফাইলেরিয়াসিসের লক্ষণ সম্পর্কে সতর্ক করেন এবং প্রতিরোধমূলক ওষুধ গ্রহণের পরামর্শ দেন। সরকার 2027 সালের মধ্যে ফাইলেরিয়াসিস নির্মূল করতে, রোগী ব্যবস্থাপনার জন্য প্রশিক্ষণ প্রদান এবং মিশনে কমিউনিটি হেলথ অফিসারদের জড়িত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

 

27।ভারতের কোন রাজ্য বিশ্বের বৃহত্তম আন্তর্জাতিক কারুশিল্প মেলা, সুরাজকুন্ড মেলা 2024-এর থিম রাজ্য ছিল?

[A] গুজরাট
[B] রাজস্থান
[C] মধ্যপ্রদেশ
[D] মহারাষ্ট্র

সঠিক উত্তর: A [গুজরাট]
দ্রষ্টব্য:
37 তম সুরাজকুন্ড আন্তর্জাতিক কারুশিল্প মেলা 2024 গুজরাটকে থিম স্টেট হিসাবে দেখাবে। মেলাটি 2-18 ফেব্রুয়ারি, 2024 পর্যন্ত সুরাজকুন্ড, ফরিদাবাদে অনুষ্ঠিত হবে। সাজসজ্জা এবং স্টল সহ মেলা কমপ্লেক্স গুজরাটি সংস্কৃতির সমৃদ্ধ ঐতিহ্যকে প্রতিফলিত করবে। অনুষ্ঠানে ভারতের 20টি রাজ্য এবং একাধিক দেশের শিল্পী ও সাংস্কৃতিক দলগুলিও উপস্থিত থাকবে৷ হরিয়ানা পর্যটন বিভাগ দ্বারা প্রতি বছর সুরজকুন্ড মেলার আয়োজন করা হয়। সুরজকুন্ড শহরটি তার মনোরম পরিবেশের জন্য পরিচিত এবং দিল্লি এবং এই অঞ্চলের অন্যান্য প্রধান শহরগুলি থেকে সহজেই অ্যাক্সেসযোগ্য।

 

8।12তম ভারত-ওমান ‘জয়েন্ট মিলিটারি কো-অপারেশন কমিটির’ বৈঠক কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] নতুন দিল্লি
[B] জয়পুর
[C] মুম্বাই
[D] মাস্কাট

সঠিক উত্তর: D [মাস্কাট]
দ্রষ্টব্য:
12 তম ভারত-ওমান যৌথ সামরিক সহযোগিতা কমিটি (JMCC) সভা মাস্কাটে অনুষ্ঠিত হয়েছিল। প্রতিরক্ষা সচিব গিরিধর আরামনে এবং মহাসচিব ডক্টর মোহাম্মদ বিন নাসির বিন আলি আল জাবি এই বৈঠকের সহ-সভাপতি ছিলেন। বৈঠকের সময়, ভারত এবং ওমান সামরিক সরঞ্জাম সংগ্রহ সহ প্রতিরক্ষা ব্যস্ততার নতুন ক্ষেত্রে সহযোগিতা করার জন্য একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। বৈঠকে যৌথ মহড়া, তথ্য আদান-প্রদান, সমুদ্রবিদ্যা, জাহাজ নির্মাণ, এবং এমআরও-এরও কভার করা হয়।

 

9।সম্প্রতি সংবাদে দেখা স্প্যারোথেকা বর্ষাভু নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] ব্যাঙ
[B] মাছ
[C] মাকড়সা
[D] সাপ

সঠিক উত্তর:  A [ব্যাঙ]
দ্রষ্টব্য:
গবেষকরা একটি নতুন ব্যাঙের প্রজাতি আবিষ্কার করেছেন, স্পেরোথেকা বর্ষাভু, বেঙ্গালুরুর শহুরে ল্যান্ডস্কেপে সমৃদ্ধ। এর বৃষ্টি-প্রেমী আচরণের জন্য নামকরণ করা হয়েছে, উভচর প্রাণীটি প্রারম্ভিক বৃষ্টির সময় গর্ত থেকে বের হয়। অনন্য বৈশিষ্ট্য সহ, এটি শহুরে চ্যালেঞ্জগুলির সাথে খাপ খায়, আচরণ এবং শারীরিক বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে যা একে আলাদা করে। দলটি পরিচিত ব্যাঙের প্রজাতি থেকে এর স্বাতন্ত্র্য নিশ্চিত করার জন্য জেনেটিক বিশ্লেষণ, অঙ্গসংস্থান সংক্রান্ত অধ্যয়ন এবং বায়োঅ্যাকোস্টিক নিযুক্ত করেছিল।

 

10।সম্প্রতি সংবাদে দেখা ব্লুটং রোগটি নিচের কোনটির মাধ্যমে ছড়ায়?

[A] ছত্রাক
[B] পোকামাকড়
[C] দূষিত জল
[D] গাছপালা

সঠিক উত্তর: B [পোকামাকড়]
দ্রষ্টব্য:
ব্লুটং রোগের প্রাদুর্ভাবের কারণে চীন ইরাক থেকে রুমিন্যান্ট এবং সম্পর্কিত পণ্য আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে। ব্লুটঙ্গু হল একটি অ-সংক্রামক ভাইরাল রোগ যা গার্হস্থ্য এবং বন্য রুমিনান্টদের প্রভাবিত করে, বিশেষ করে কুলিকোয়েড মিডজেসের কামড়ানো প্রজাতির পোকামাকড় দ্বারা সংক্রামিত হয়। ভাইরাসটি 24টি চিহ্নিত সেরোটাইপ সহ Reoviridae পরিবারের অন্তর্গত। লক্ষণগুলি পরিবর্তিত হয়, তবে ভেড়াগুলি সবচেয়ে মারাত্মকভাবে প্রভাবিত হয়। রোগটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে এমন অঞ্চলে যেখানে পোকা ভেক্টরের বিকাশ ঘটে, যা সংক্রামিত ভেক্টর দ্বারা সংক্রমণের সাহায্যে বিভিন্ন প্রজাতির জন্য হুমকিস্বরূপ।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-3

 

1.মার্তান্ড সূর্য মন্দির, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য/UT-এ অবস্থিত?

[A] লাদাখ
[B] রাজস্থান
[C] জম্মু ও কাশ্মীর
[D] মধ্যপ্রদেশ

সঠিক উত্তর: C [জম্মু ও কাশ্মীর]
দ্রষ্টব্য:
একটি হিন্দুত্ববাদী গোষ্ঠীর সদস্যরা সম্প্রতি কাশ্মীর উপত্যকার অনন্তনাগের কাছে একটি ঐতিহাসিক হিন্দু মন্দির, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) দ্বারা সুরক্ষিত মার্তান্ড সূর্য মন্দির লঙ্ঘন করেছে৷ রাজা ললিতাদিত্য মুক্তপিদা দ্বারা 8 ম শতাব্দীতে নির্মিত, এটি কাশ্মীরি, গুপ্ত, চীনা, গান্ধার, রোমান এবং গ্রীক স্থাপত্য শৈলীকে মিশ্রিত করে। 32,000 বর্গফুট বিস্তৃত, পাথরের মন্দিরটিতে একটি 86-কলামের উঠান, জটিল খোদাই সহ একটি 60-ফুট বিমান এবং 84টি ছোট মন্দির রয়েছে। সুলতান সিকান্দার শাহ মিরি 14 শতকে এটি ভেঙে ফেলেন বলে মনে করা হয়।
2.সম্প্রতি খবরে দেখা ‘ব্ল্যাক-ক্রাউনড নাইট হেরন’-এর প্রাথমিক আবাসস্থল কী?

[A] জলাভূমি
[B] গ্রীষ্মমন্ডলীয় রেইনফরেস্ট
[C] মরুভূমি
[D] তুষার পর্বত

সঠিক উত্তর: A [জলাভূমি]
দ্রষ্টব্য:
একটি রিংযুক্ত কিশোর কালো-মুকুটযুক্ত রাতের হেরন, ইম্ফলের একটি স্থানীয় পুকুরে মৃত অবস্থায় পাওয়া গেছে, চীনের বেইজিংয়ে বাঁধা ছিল। কালো-মুকুটযুক্ত রাতের হেরন, Nycticorax nycticorax, একটি মাঝারি আকারের হেরন যার একটি মজুদ রয়েছে, যার ওজন 727-1014 গ্রাম এবং দৈর্ঘ্য 58-66 সেমি। কালো মুকুট, ধূসর শরীর এবং লাল চোখ দ্বারা স্বীকৃত, এটি জলাভূমিতে বসবাসকারী একটি পরিযায়ী প্রজাতি। সুবিধাবাদী ফিডার, তারা প্রধানত মাছ খায়। আইইউসিএন রেড লিস্টে প্রজাতিটিকে “নিম্নতম উদ্বেগ” হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

 

3.সম্প্রতি, কোন খেলোয়াড় অস্ট্রেলিয়ান ওপেন, 2024-এ মহিলা একক শিরোপা জিতেছেন?

[A] অঙ্কিতা রায়না
[B] আরিনা সাবালেঙ্কা
[C] ঝেং কিনওয়েন
[D] বারবোরা ক্রেজসিকোভা

সঠিক উত্তর: B [আরিনা সাবালেঙ্কা]
দ্রষ্টব্য:
বেলারুশের আরিনা সাবালেঙ্কা 2024 অস্ট্রেলিয়ান ওপেন মহিলা একক শিরোপা জিতেছে। সাবালেঙ্কা চীনের ঝেং কিনওয়েনকে 6-3, 6-2 হারিয়ে তার টানা দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতেছেন। 2012 এবং 2013 সালে ভিক্টোরিয়া আজারেঙ্কার পর সাবালেঙ্কা হলেন প্রথম মহিলা যিনি পরপর অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জিতেছেন৷

 

4.‘কালাইগনার স্পোর্টস কিট’ স্কিম, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য চালু করেছে?

[A] তামিলনাড়ু
[B] কেরালা
[C] কর্ণাটক
[D] মহারাষ্ট্র

সঠিক উত্তর: A [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
ক্রীড়া উন্নয়ন এবং যুব কল্যাণ মন্ত্রী উদয়নিধি স্টালিন এম. করুণানিধির জন্মশতবার্ষিকী স্মরণে 12,000 গ্রাম পঞ্চায়েতে খেলাধুলার সরঞ্জাম বিতরণ করে ‘কালাইনার স্পোর্টস কিট’ উদ্যোগ ঘোষণা করেছেন। এই স্কিমটি 7 ফেব্রুয়ারি তামিলনাড়ুর তিরুচিতে শুরু হয় এবং এর লক্ষ্য হল তরুণ ক্রীড়াবিদদের সমর্থন করা। উদয়নিধি শিক্ষার জন্য বইয়ের বিধানের সমান্তরালে খেলাধুলার প্রচারে সরকারের প্রতিশ্রুতির উপর জোর দেন। তিনি খেলো ইন্ডিয়া 2023-এর প্রশংসা করেন, যাতে ভারতের আন্তর্জাতিক প্রতিযোগিতার ক্ষমতা বাড়ানোর জন্য বিভিন্ন শাখায় 5,400 জনেরও বেশি প্রতিভাবান ক্রীড়াবিদকে চিহ্নিত করা এবং লালন করা হয়।

 

5.সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘ভোল্ট টাইফুন’ কী?

[A] একটি নতুন কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জাম
[B] একটি নতুন পরিবেশ উদ্যোগ
[C] একটি সাইবার হ্যাকিং গ্রুপ
[D] একটি ক্রিপ্টোকারেন্সি

সঠিক উত্তর: C [একটি সাইবার হ্যাকিং গ্রুপ]
দ্রষ্টব্য:
মার্কিন সরকার সম্প্রতি চীন-সমর্থিত হ্যাকিং গ্রুপ “ভোল্ট টাইফুন” বন্ধ করে দিয়েছে, যা অন্তত 2021 সাল থেকে সক্রিয়। গুপ্তচরবৃত্তিতে বিশেষীকরণ এবং সমালোচনামূলক অবকাঠামোকে লক্ষ্য করে, ভোল্ট টাইফুন স্টিলথ, লিভিং-অফ-দ্য-ল্যান্ড কৌশল এবং পূর্বে ইনস্টল করা ইউটিলিটি ব্যবহার করেছে। গ্রুপটি ছোট অফিস/হোম অফিস ডিভাইসের সাথে আপস করেছে, চুরি হওয়া শংসাপত্রের সাথে অবিচলতা বজায় রেখেছে। হ্যাক করা নেটওয়ার্ক সরঞ্জাম, যেমন হোম রাউটারগুলির মাধ্যমে ট্র্যাফিক রাউটিং করার জন্য পরিচিত, ভোল্ট টাইফুন সনাক্তকরণকে চ্যালেঞ্জিং করে তুলেছে
6.উত্তরাখণ্ডের প্রথম মহিলা মুখ্য সচিব হিসেবে কে নিযুক্ত হয়েছেন?

[A] রাধা রাতুরি
[B] কুসুম কান্ডওয়াল
[C] কামিনী গুপ্তা
[D] গীতা খান্না

সঠিক উত্তর: A [রাধা রাতুরি]
দ্রষ্টব্য:
রাধা রাতুরি, 1988 ব্যাচের একজন সিনিয়র আইএএস অফিসার, উত্তরাখণ্ডের প্রথম মহিলা মুখ্য সচিব হিসাবে নিযুক্ত হয়েছেন। তিনি সুখবীর সিং সান্ধুর স্থলাভিষিক্ত হন এবং রাজ্যের এই শীর্ষ প্রশাসনিক পদে অধিষ্ঠিত প্রথম মহিলা। অবিভক্ত উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ডে দায়িত্ব পালন করে রাতুরির একটি বিস্তৃত প্রশাসনিক কর্মজীবন রয়েছে। প্রাথমিকভাবে একজন সাংবাদিক হওয়ার উচ্চাকাঙ্ক্ষী, তিনি শেষ পর্যন্ত আইএএস-এ যোগ দেন, ইউপিএসসি পরীক্ষায় তার তৃতীয় প্রচেষ্টায় সফল হন।

 

7.আলপেনগ্লো কী, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] একটি নতুন ধরনের পর্বত
[B] সূর্য দ্বারা পাহাড়ের ঢালের আলোকসজ্জা জড়িত একটি প্রাকৃতিক ঘটনা
[C] একটি পরিবেশ সংস্থা
[D] পর্বত অঞ্চলে আবিষ্কৃত একটি বিরল ফুল

সঠিক উত্তর: B [সূর্য দ্বারা পাহাড়ের ঢালের আলোকসজ্জা জড়িত একটি প্রাকৃতিক ঘটনা]
দ্রষ্টব্য:
আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মহাকাশচারী লোরা ও’হারা হিন্দুকুশের কাছে আলপেংলোকে বন্দী করেছিলেন। এই প্রাকৃতিক ঘটনাটি সূর্যোদয় বা সূর্যাস্তের সময় ঘটে, পাহাড়ের ঢালে গোলাপী, লালচে বা কমলা বর্ণ ঢালাই। সূর্যের কোণ এবং বায়ুমণ্ডলীয় অবস্থার কারণে আলপেংলোর রং পরিবর্তিত হয়। স্পন্দনশীলতা নির্ভর করে সূর্যের অবস্থান, আলোক কোণ, মেঘ, আর্দ্রতা এবং কণার উপর। ঘটনাটি দ্রুত পরিবর্তনগুলি গোধূলির সময় এটিকে একটি চিত্তাকর্ষক দর্শনে পরিণত করে।

 

8.স্নো লেপার্ড পপুলেশন অ্যাসেসমেন্ট ইন ইন্ডিয়া (SPAI) রিপোর্ট অনুসারে, কোন রাজ্য/ইউটি-তে তুষার চিতাবাঘের সংখ্যা সবচেয়ে বেশি?

[A] লাদাখ
[B] জম্মু ও কাশ্মীর
[C] হিমাচল প্রদেশ
[D] সিকিম

সঠিক উত্তর: A [লাদাখ]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রী, শ্রী ভূপেন্দর যাদব ভারতের প্রথম তুষার চিতাবাঘ জনসংখ্যা মূল্যায়ন প্রতিবেদন প্রকাশ করেছেন। ভারতের ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট দ্বারা সমন্বিত চার বছরব্যাপী বৈজ্ঞানিক অনুশীলনে বন্য অঞ্চলে প্রায় 718টি তুষার চিতাবাঘের অনুমান করা হয়েছে। লাদাখ 477 নিয়ে এগিয়ে, উত্তরাখন্ড (124), হিমাচল প্রদেশ (51), অরুণাচল প্রদেশ (36), সিকিম (21), এবং জম্মু ও কাশ্মীর (নয়টি)। বিশ্বব্যাপী তুষার চিতাবাঘের জনসংখ্যার 10-15% ভারতে রয়েছে।

 

9.সালহের দুর্গ, শিবনেরি দুর্গ এবং পানহালা দুর্গ, সম্প্রতি খবরে দেখা যায়, ভারতের কোন রাজ্যে অবস্থিত?

[A] মধ্যপ্রদেশ
[B] মহারাষ্ট্র
[C] কর্ণাটক
[D] রাজস্থান

সঠিক উত্তর: B [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
ভারত 2024-25 সালে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকার স্বীকৃতির জন্য “ভারতের মারাঠা সামরিক ল্যান্ডস্কেপ” প্রস্তাব করেছে। 17 এবং 19 শতকের মধ্যে বিকশিত, এই সামরিক ল্যান্ডস্কেপগুলি মারাঠা শাসকদের দ্বারা কল্পনা করা একটি ব্যতিক্রমী দুর্গ ব্যবস্থা প্রদর্শন করে। দুর্গের নেটওয়ার্ক, সহ্যাদ্রি পর্বতমালা, কোঙ্কন উপকূল, দাক্ষিণাত্য মালভূমি এবং পূর্ব ঘাট বিস্তৃত, স্বতন্ত্র প্রাকৃতিক দৃশ্যকে একীভূত করে। উল্লেখযোগ্য উপাদানগুলির মধ্যে রয়েছে সালহের দুর্গ, শিবনেরি দুর্গ, রায়গড়, বিজয়দুর্গ এবং অন্যান্য। মারাঠা সামরিক মতাদর্শ, 17 শতকের তারিখ থেকে, 1818 খ্রিস্টাব্দে পেশোয়া শাসন পর্যন্ত অব্যাহত ছিল।

 

10.সম্প্রতি, কোন মন্ত্রক “The Indian Economy: A Review” শিরোনামে রিপোর্ট প্রকাশ করেছে?

[A] কৃষি মন্ত্রণালয়
[B] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[C] অর্থ মন্ত্রণালয়
[D] স্বরাষ্ট্র মন্ত্রণালয়

সঠিক উত্তর: C [অর্থ মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
অর্থ মন্ত্রক 2024 সালের জানুয়ারিতে দ্য ইন্ডিয়ান ইকোনমি: এ রিভিউ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। 2024-25 সালের জন্য কেন্দ্রীয় বাজেট 1 ফেব্রুয়ারি সংসদে পেশ হওয়ার কয়েকদিন আগে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছিল। অর্থ মন্ত্রক গঠিত হয়েছে। পাঁচটি বিভাগের মধ্যে: অর্থনৈতিক বিষয়, রাজস্ব, ব্যয়, বিনিয়োগ এবং পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট, এবং আর্থিক পরিষেবা।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-2

 

1.সম্প্রতি খবরে দেখা গেল ইরাভিকুলাম জাতীয় উদ্যান কোন রাজ্যে অবস্থিত?

[A] তামিলনাড়ু
[B] কেরালা
[C] ওড়িশা
[D] কর্ণাটক

সঠিক উত্তর: B [কেরল]
দ্রষ্টব্য:
ইরাভিকুলাম ন্যাশনাল পার্ক (ENP), কেরালার ইদুক্কি জেলার, নীলগিরি তাহরের বাছুর মরসুমের জন্য বন্ধ, বিভিন্ন উদ্ভিদ এবং প্রাণীর হোস্ট। 1978 সালে একটি জাতীয় উদ্যান ঘোষণা করা হয়, এটি 97 বর্গকিলোমিটার জুড়ে বিস্তৃত, যা হিমালয়ের দক্ষিণে সর্বোচ্চ শৃঙ্গ আনামুদির বৈশিষ্ট্যযুক্ত। প্রতি বারো বছর পর পর “নীলাকুরিঞ্জি” ফুল ফোটার জন্য বিখ্যাত, পার্কটিতে ভারী বর্ষা হয়। জীববৈচিত্র্যে সমৃদ্ধ, এটিতে নীলগিরি তাহর, গৌড়, স্লথ বিয়ারের মতো প্রজাতি রয়েছে এবং বিরল প্রজাপতি এবং বিশ্বের বৃহত্তম মথ, অ্যাটলাস মথ রয়েছে৷

 

2.আলঝেইমার রোগ কী, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] একটি প্রগতিশীল মস্তিষ্কের অবস্থা যা স্মৃতিশক্তি এবং জ্ঞানীয় দক্ষতাকে প্রভাবিত করে
[B] একটি ব্যাধি যা প্রাথমিকভাবে ফুসফুসকে প্রভাবিত করে
[C] একটি সংক্রামক ভাইরাল সংক্রমণ
[D] এক ধরনের ক্যান্সার

সঠিক উত্তর: A [একটি প্রগতিশীল মস্তিষ্কের অবস্থা যা স্মৃতিশক্তি এবং জ্ঞানীয় দক্ষতাকে প্রভাবিত করে]
দ্রষ্টব্য:
আলঝেইমার রোগ একটি প্রচলিত মস্তিষ্কের অবস্থা, ডিমেনশিয়ার 60-80% ক্ষেত্রে দায়ী, স্মৃতিশক্তি, চিন্তাভাবনা এবং দৈনন্দিন কাজকর্মকে প্রভাবিত করে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে বিরল চিকিৎসা দুর্ঘটনা মানুষের মধ্যে এই রোগটি ছড়াতে পারে। সাধারণত অজানা সঠিক কারণ সহ 65 বছর বা তার বেশি বয়সীদের প্রভাবিত করে, এতে জেনেটিক, পরিবেশগত এবং জীবনধারার কারণ জড়িত থাকে। লক্ষণগুলি সাম্প্রতিক ঘটনাগুলি ভুলে যাওয়া থেকে শুরু করে গুরুতর স্মৃতিশক্তি হ্রাস পর্যন্ত, এবং কোনও প্রতিকার না থাকলেও কিছু ওষুধ এবং থেরাপি অস্থায়ীভাবে উপসর্গগুলি পরিচালনা করতে পারে।

 

3.উত্তরাখণ্ডের প্রথম মহিলা মুখ্য সচিব হিসেবে কে নিযুক্ত হয়েছেন?

[A] রাধা রাতুরি
[B] কুসুম কান্ডওয়াল
[C] কামিনী গুপ্তা
[D] গীতা খান্না

সঠিক উত্তর: A [রাধা রাতুরি]
দ্রষ্টব্য:
রাধা রাতুরি, 1988 ব্যাচের একজন সিনিয়র আইএএস অফিসার, উত্তরাখণ্ডের প্রথম মহিলা মুখ্য সচিব হিসাবে নিযুক্ত হয়েছেন। তিনি সুখবীর সিং সান্ধুর স্থলাভিষিক্ত হন এবং রাজ্যের এই শীর্ষ প্রশাসনিক পদে অধিষ্ঠিত প্রথম মহিলা। অবিভক্ত উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ডে দায়িত্ব পালন করে রাতুরির একটি বিস্তৃত প্রশাসনিক কর্মজীবন রয়েছে। প্রাথমিকভাবে একজন সাংবাদিক হওয়ার উচ্চাকাঙ্ক্ষী, তিনি শেষ পর্যন্ত আইএএস-এ যোগ দেন, ইউপিএসসি পরীক্ষায় তার তৃতীয় প্রচেষ্টায় সফল হন।

 

4.আলপেনগ্লো কী, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] একটি নতুন ধরনের পর্বত
[B] সূর্য দ্বারা পাহাড়ের ঢালের আলোকসজ্জা জড়িত একটি প্রাকৃতিক ঘটনা
[C] একটি পরিবেশ সংস্থা
[D] পাহাড় অঞ্চলে আবিষ্কৃত একটি বিরল ফুল

সঠিক উত্তর: B [সূর্য দ্বারা পাহাড়ের ঢালের আলোকসজ্জা জড়িত একটি প্রাকৃতিক ঘটনা]
দ্রষ্টব্য:
আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মহাকাশচারী লোরা ও’হারা হিন্দুকুশের কাছে আলপেংলোকে বন্দী করেছিলেন। এই প্রাকৃতিক ঘটনাটি সূর্যোদয় বা সূর্যাস্তের সময় ঘটে, পাহাড়ের ঢালে গোলাপী, লালচে বা কমলা বর্ণ ঢালাই। সূর্যের কোণ এবং বায়ুমণ্ডলীয় অবস্থার কারণে আলপেংলোর রং পরিবর্তিত হয়। স্পন্দনশীলতা নির্ভর করে সূর্যের অবস্থান, আলোক কোণ, মেঘ, আর্দ্রতা এবং কণার উপর। ঘটনাটি দ্রুত পরিবর্তনগুলি গোধূলির সময় এটিকে একটি চিত্তাকর্ষক দর্শনে পরিণত করে।

 

5.স্নো লেপার্ড পপুলেশন অ্যাসেসমেন্ট ইন ইন্ডিয়া (SPAI) রিপোর্ট অনুসারে, কোন রাজ্য/ইউটি-তে তুষার চিতাবাঘের সংখ্যা সবচেয়ে বেশি?

[A] লাদাখ
[B] জম্মু ও কাশ্মীর
[C] হিমাচল প্রদেশ
[D] সিকিম

সঠিক উত্তর: A [লাদাখ]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রী, শ্রী ভূপেন্দর যাদব ভারতের প্রথম তুষার চিতাবাঘ জনসংখ্যা মূল্যায়ন প্রতিবেদন প্রকাশ করেছেন। ভারতের ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট দ্বারা সমন্বিত চার বছরব্যাপী বৈজ্ঞানিক অনুশীলনে বন্য অঞ্চলে প্রায় 718টি তুষার চিতাবাঘের অনুমান করা হয়েছে। লাদাখ 477 নিয়ে এগিয়ে, উত্তরাখন্ড (124), হিমাচল প্রদেশ (51), অরুণাচল প্রদেশ (36), সিকিম (21), এবং জম্মু ও কাশ্মীর (নয়টি)। বিশ্বব্যাপী তুষার চিতাবাঘের জনসংখ্যার 10-15% ভারতে রয়েছে।

 

6.সালহের দুর্গ, শিবনেরি দুর্গ এবং পানহালা দুর্গ, সম্প্রতি খবরে দেখা যায়, ভারতের কোন রাজ্যে অবস্থিত?

[A] মধ্যপ্রদেশ
[B] মহারাষ্ট্র
[C] কর্ণাটক
[D] রাজস্থান

সঠিক উত্তর: B [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
ভারত 2024-25 সালে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকার স্বীকৃতির জন্য “ভারতের মারাঠা সামরিক ল্যান্ডস্কেপ” প্রস্তাব করেছে। 17 এবং 19 শতকের মধ্যে বিকশিত, এই সামরিক ল্যান্ডস্কেপগুলি মারাঠা শাসকদের দ্বারা কল্পনা করা একটি ব্যতিক্রমী দুর্গ ব্যবস্থা প্রদর্শন করে। দুর্গের নেটওয়ার্ক, সহ্যাদ্রি পর্বতমালা, কোঙ্কন উপকূল, দাক্ষিণাত্য মালভূমি এবং পূর্ব ঘাট বিস্তৃত, স্বতন্ত্র প্রাকৃতিক দৃশ্যকে একীভূত করে। উল্লেখযোগ্য উপাদানগুলির মধ্যে রয়েছে সালহের দুর্গ, শিবনেরি দুর্গ, রায়গড়, বিজয়দুর্গ এবং অন্যান্য। মারাঠা সামরিক মতাদর্শ, 17 শতকের তারিখ থেকে, 1818 খ্রিস্টাব্দে পেশোয়া শাসন পর্যন্ত অব্যাহত ছিল।

 

7.সম্প্রতি, কোন মন্ত্রক “The Indian Economy: A Review” শিরোনামে রিপোর্ট প্রকাশ করেছে?

[A] কৃষি মন্ত্রণালয়
[B] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[C] অর্থ মন্ত্রণালয়
[D] স্বরাষ্ট্র মন্ত্রণালয়

সঠিক উত্তর: C [অর্থ মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
অর্থ মন্ত্রক 2024 সালের জানুয়ারিতে দ্য ইন্ডিয়ান ইকোনমি: এ রিভিউ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। 2024-25 সালের জন্য কেন্দ্রীয় বাজেট 1 ফেব্রুয়ারি সংসদে পেশ হওয়ার কয়েকদিন আগে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছিল। অর্থ মন্ত্রক গঠিত হয়েছে। পাঁচটি বিভাগের মধ্যে: অর্থনৈতিক বিষয়, রাজস্ব, ব্যয়, বিনিয়োগ এবং পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট, এবং আর্থিক পরিষেবা।

 

8.সম্প্রতি, কোন রাজ্য সরকার সবুজ হাইড্রোজেন এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির উন্নয়নের জন্য NTPC-এর সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] রাজস্থান
[B] মহারাষ্ট্র
[C] উত্তর প্রদেশ
[D] হরিয়ানা

সঠিক উত্তর: B [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
এনটিপিসি গ্রিন এনার্জি লিমিটেড (এনজিইএল) গ্রিন হাইড্রোজেন এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির উন্নয়নের জন্য মহারাষ্ট্র সরকারের সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। এই সমঝোতা স্মারকে গ্রিন হাইড্রোজেন এবং এর ডেরিভেটিভস, যেমন গ্রিন অ্যামোনিয়া এবং গ্রিন মিথানল, প্রতি বছর 1 মিলিয়ন টন পর্যন্ত ধারণক্ষমতার উন্নয়ন অন্তর্ভুক্ত রয়েছে। এই সমঝোতা স্মারকে নবায়নযোগ্য জ্বালানি প্রকল্প এবং 2 গিগাওয়াট পাম্পযুক্ত স্টোরেজ প্রকল্পের উন্নয়নও অন্তর্ভুক্ত রয়েছে।

 

9.“ভারত 5G পোর্টাল- একটি সমন্বিত পোর্টাল”, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন মন্ত্রক চালু করেছে?

[A] যোগাযোগ মন্ত্রণালয়
[B] অর্থ মন্ত্রণালয়
[C] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[D] তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়

সঠিক উত্তর: A [যোগাযোগ মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
সেক্রেটারি, টেলিকমিউনিকেশন বিভাগ, যোগাযোগ মন্ত্রনালয়, ‘ভারত টেলিকম 2024’-এর সময় “ভারত 5G পোর্টাল” উন্মোচন করেছিলেন। এই সমন্বিত প্ল্যাটফর্মটি কোয়ান্টাম, 6G, IPR, এবং 5G ডোমেনগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে, স্টার্টআপ, শিল্প এবং একাডেমিয়াকে ক্যাটারিং করে। PANIIT USA-এর সহযোগিতায়, এটি ভারতের টেলিকম ইকোসিস্টেমকে সমর্থন করার জন্য ফিউচার টেক-এক্সপার্টস রেজিস্ট্রেশন পোর্টাল চালু করেছে। পোর্টালটি কোয়ান্টাম, IPR, PoCs/পাইলট, 5G এবং 6G-এর কেন্দ্রীভূত হাব হিসেবে কাজ করে, আত্মনির্ভর ভারত-এর জন্য টেলিকম সেক্টরে উদ্ভাবন, সহযোগিতা এবং জ্ঞান-আদান-প্রদানের প্রচার করে।

 

10.প্রথম ‘ন্যাশনাল কনফারেন্স অন প্রোমোশন অফ সামুদ্রিক শৈবাল চাষ’ কোথায় অনুষ্ঠিত হয়?

[A] কচ্ছ
[B] ভাদোদরা
[C] আহমেদাবাদ
[D] সুরাত

সঠিক উত্তর: A [কচ্ছ]
দ্রষ্টব্য:
গুজরাটের কচ্ছের কোটেশ্বরে কেন্দ্রীয় মৎস্য মন্ত্রীর সভাপতিত্বে সামুদ্রিক শৈবাল চাষের প্রচার সংক্রান্ত জাতীয় সম্মেলন, বিভিন্ন সামুদ্রিক শৈবাল চাষ পদ্ধতি (মনোলিন, টিউব-নেট, এবং রাফ্ট) প্রদর্শন করে। CMFRI, CSMCRI, এবং NFDB এই কৌশলগুলি প্রদর্শন করেছে। সামুদ্রিক শৈবাল, ম্যাক্রোস্কোপিক শৈবালের প্রকৃত শিকড় এবং পাতার অভাব, সামুদ্রিক এবং উপকূলীয় জলে উন্নতি লাভ করে। আলোর নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্য শোষণ করে এমন রঙ্গকগুলির উপর ভিত্তি করে এগুলিকে চারটি গ্রুপে শ্রেণীবদ্ধ করা হয়েছে। ইভেন্টটির লক্ষ্য ছিল সামুদ্রিক শৈবালের উন্নয়নকে উৎসাহিত করা এবং ভারতে এর সম্ভাবনা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – ফেব্রুয়ারি,2024

PART-1

1.‘সৌর নীতি 2024’ অনুসারে, 2027 সালের মধ্যে দিল্লিতে সৌর বিদ্যুতের লক্ষ্যমাত্রা ইনস্টল করা ক্ষমতা কত?

[A] 5500 মেগাওয়াট
[B] 3500 মেগাওয়াট
[C] 4500 মেগাওয়াট
[D] 2500 মেগাওয়াট

সঠিক উত্তর:C [৪৫০০ মেগাওয়াট]
দ্রষ্টব্য:
দিল্লি সরকার সৌর শক্তি গ্রহণকে উত্সাহিত করতে দিল্লি সৌর নীতি 2024 চালু করেছে। বাসিন্দারা ছাদে সৌর প্যানেল ইনস্টল করতে পারেন, যার ফলে শূন্য বিদ্যুৎ বিল এবং গ্রিডে অতিরিক্ত বিদ্যুৎ বিক্রি থেকে সম্ভাব্য আয় হয়। নীতিটি 2027 সালের মধ্যে 4500 মেগাওয়াট সৌর বিদ্যুতের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে, আগের লক্ষ্য 1500 মেগাওয়াট থেকে। 2016 নীতি থেকে উদ্ভূত, যেটি 1500 মেগাওয়াট ক্ষমতার ফলন করেছিল, নতুন নীতির লক্ষ্য বায়ু দূষণ নিয়ন্ত্রণ করা, বিদ্যুতের খরচ কমানো এবং দিল্লিতে টেকসই শক্তির প্রচার করা।

 

2।অগস্ত্যগামা প্রান্ত, যা খবরে দেখা গেছে, নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] সাপ
[B] ক্যাঙ্গারু টিকটিকি
[C] নেকড়ে মাকড়সা
[D] ব্যাঙ

সঠিক উত্তর: B [ক্যাঙ্গারু টিকটিকি]
দ্রষ্টব্য:
বিজ্ঞানীরা সম্প্রতি পশ্চিমঘাটে একটি নতুন ক্যাঙ্গারু টিকটিকি প্রজাতি, অগাস্থ্যগামা প্রান্ত আবিষ্কার করেছেন। EDGE প্রোগ্রামের নামে নামকরণ করা হয়েছে, এটি অগাস্থ্যগামা গণের মধ্যে দ্বিতীয়। কুলামাভু, ইদুক্কিতে পাওয়া যায়, এটি Agamidae পরিবারের অন্তর্গত। এই স্থলজ সরীসৃপ, আরোহণের জন্য পঞ্চম পায়ের অভাবে, পাতায় আচ্ছাদিত এলাকা পছন্দ করে। গড় দৈর্ঘ্য 4.3 সেমি, এরা দ্রুত দৌড়ে ছোট পোকামাকড় খাওয়ায় এবং শিকারী এড়াতে শুকনো পাতার মধ্যে লুকিয়ে থাকে। প্রজাতিটি তার স্বাতন্ত্র্য এবং বিশ্বব্যাপী বিপন্নতার জন্য তাৎপর্যপূর্ণ।

3.শুমাং লীলা, সম্প্রতি সংবাদে দেখা গেছে, কোন রাজ্যে থিয়েটারের একটি ঐতিহ্যবাহী রূপ?

[A] মিজোরাম
[B] সিকিম
[C] আসাম
[D] মণিপুর

 সঠিক উত্তর: D [মণিপুর]

দ্রষ্টব্য:
শুমাং লীলা, একটি ঐতিহ্যবাহী মণিপুরী থিয়েটার ফর্ম, জাতিগত সহিংসতার কারণে চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে, এর শিল্পীদের প্রভাবিত করছে এবং রাজ্যের সাংস্কৃতিক সমৃদ্ধি বিপন্ন করছে। রাজকীয়দের জন্য একটি কমিক জেনার হিসাবে উদ্ভূত, এটি গণশিক্ষা এবং বিনোদনের জন্য একটি শক্তিশালী মাধ্যম হিসাবে বিকশিত হয়েছে। এই অনন্য থিয়েটারে, পুরুষ অভিনেতারা নারী চরিত্রে (নুপি শাবিস) এবং ট্রান্সজেন্ডার অভিনেতারা নারী চরিত্রে অভিনয় করেন। নাটকগুলির লক্ষ্য হল সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক বিষয়ে জনসাধারণকে শিক্ষিত করা, দুই ধরনের – নূপ শুমাং লীলা (শুধুমাত্র পুরুষদের দ্বারা সম্পাদিত) এবং নূপি শুমাং লীলা (শুধুমাত্র মহিলাদের দ্বারা সম্পাদিত)।

 

4.“উঙ্গালাই থেদি, উঙ্গাল ওরিল” (এসো খুঁজি তোমায়, তোমার গ্রামে) স্কিম, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য চালু করেছে?

[A] কেরালা
[B] তামিলনাড়ু
[C] অন্ধ্র প্রদেশ
[D] কর্ণাটক

সঠিক উত্তর: B [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
তামিলনাড়ু সরকার উঙ্গালাই থেদি উঙ্গাল ওরিল স্কিম 2024 প্রবর্তন করেছে, যা নাগরিকদের রাজ্য সরকারের স্কিম এবং বৃত্তিতে মাসিক অ্যাক্সেসের প্রস্তাব দেয়। এই উদ্যোগের লক্ষ্য প্রকল্পের কার্যকারিতা পর্যালোচনা করা, অবকাঠামো পরিদর্শন করা এবং জনসাধারণের উদ্বেগের সমাধান করা, সরকারি কর্মসূচির কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করা।

 

15।সম্প্রতি, কোন নিউরোটেকনোলজি কোম্পানি মানুষের মস্তিষ্কে প্রথম কম্পিউটার চিপ এম্বেড করেছে?

[A] নিউরালিংক
[B] কার্নেল
[C] ব্ল্যাকরক নিউরোটেক
[D] নিউরেবল

সঠিক উত্তর: A [নিউরালিংক]
দ্রষ্টব্য:
নিউরালিংক হল প্রথম কোম্পানী যেটি মানুষের মস্তিষ্কে একটি কম্পিউটার চিপ স্থাপন করেছে। নিউরালিংক হল একটি নিউরোটেকনোলজি কোম্পানি যা 2016 সালে Musk এবং অন্যান্য সাতজন বিজ্ঞানী এবং প্রকৌশলী দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। কোম্পানির ইমপ্লান্ট, যা “লিঙ্ক” নামে পরিচিত, এটি একটি ছোট ডিভাইস যা অস্ত্রোপচারের মাধ্যমে মানুষের মস্তিষ্কের ভিতরে স্থাপন করা হয়। নিউরালিংক বলে যে তার ডিভাইসটি নিউরাল কার্যকলাপ ব্যাখ্যা করতে পারে যাতে একজন ব্যক্তি কেবল চিন্তা করে একটি কম্পিউটার বা স্মার্টফোন পরিচালনা করতে পারে। কোম্পানি শেষ পর্যন্ত প্রতিবন্ধী ব্যক্তিদের সংবেদনশীল এবং মোটর ফাংশন পুনরুদ্ধার করতে, ডিমেনশিয়া এবং বিষণ্নতার মতো স্নায়বিক অবস্থার চিকিৎসা করতে এবং এমনকি টেলিপ্যাথিক যোগাযোগ সক্ষম করতে মস্তিষ্ক-মেশিন ইন্টারফেস ব্যবহার করার আশা করে।

 

6.সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘কুদাভোলাই সিস্টেম’ কী?

[A] বর্ণ ব্যবস্থা
[B] নির্বাচনী ব্যবস্থা
[C] সেচ ব্যবস্থা
[D] কর ব্যবস্থা

সঠিক উত্তর: B [নির্বাচন পদ্ধতি]
দ্রষ্টব্য:
তামিলনাড়ুর প্রজাতন্ত্র দিবসের প্যারেড 2024-এ কুদাভোলাই পদ্ধতি দেখানো হয়েছে, যা 10 শতকের চোল যুগের একটি প্রাচীন নির্বাচনী পদ্ধতি। উথিরামেরুর শিলালিপিতে নথিভুক্ত, এটি গ্রাম প্রশাসনের প্রতিনিধি নির্বাচন করার জন্য নিযুক্ত ছিল। এই ব্যবস্থায় গ্রামগুলিকে ওয়ার্ডে ভাগ করা জড়িত ছিল, বাসিন্দারা একটি অনন্য প্রক্রিয়ার মাধ্যমে তাদের প্রতিনিধি নির্বাচন করে: প্রতিযোগীদের নাম পাম পাতার টিকিটে (ভোলাই) একটি পাত্রে (কুডা) রাখা এবং একজন ছেলে নির্বাচিত নেতাদের ঘোষণা করার জন্য টিকিট নির্বাচন করে। তামিলনাড়ুর মূকনাটক এই ঐতিহাসিক ব্যবস্থাকে তুলে ধরে তৃতীয়-সেরা পুরস্কার জিতেছে।

 

7.সম্প্রতি, কোন বিভাগ ‘স্টার্টআপশালা’ চালু করেছে, স্টার্টআপ ইন্ডিয়ার একটি ফ্ল্যাগশিপ অ্যাক্সিলারেটর প্রোগ্রাম?

[A] কৃষি ও কৃষক কল্যাণ বিভাগ
[B] অর্থনৈতিক বিষয়ক বিভাগ
[C] শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্যের উন্নয়নের জন্য বিভাগ
[D] কৃষি গবেষণা ও শিক্ষা বিভাগ

সঠিক উত্তর: C [শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্যের উন্নয়নের জন্য বিভাগ]
দ্রষ্টব্য:
স্টার্টআপশালা, ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড (DPIIT) দ্বারা চালু করা হয়েছে, ফ্ল্যাগশিপ অ্যাক্সিলারেটর প্রোগ্রামের বৈশিষ্ট্য রয়েছে৷ প্রাথমিক পর্যায়ের স্টার্টআপগুলিকে চালিত করার জন্য ডিজাইন করা হয়েছে, এই প্রোগ্রামটির লক্ষ্য সম্পদ এবং সুযোগ প্রদানের মাধ্যমে তাদের বৃদ্ধি ত্বরান্বিত করা। ইনকিউবেশন সেন্টার, শিক্ষাপ্রতিষ্ঠান এবং কর্পোরেট সত্তা বিস্তৃত অংশীদারদের একটি বিশাল নেটওয়ার্কের মাধ্যমে, স্টার্টআপগুলি বিভিন্ন সুযোগ-সুবিধা এবং সংস্থান থেকে উপকৃত হয়, তাদের যাত্রা সাফল্যের পরবর্তী স্তরে উন্নীত করে।

 

8.বর্তমান আর্থিক বছরে ভারতের জিডিপি বৃদ্ধির জন্য IMF-এর আনুমানিক পূর্বাভাস কী?

[A] 6.1%
[B] 6.2%
[C] 6.7%
[D] 6.4%

সঠিক উত্তর: C [6.7%]
দ্রষ্টব্য:
আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) চলতি অর্থবছরের জন্য ভারতের জিডিপি বৃদ্ধির পূর্বাভাসকে 6.7%-এ উন্নীত করেছে, যা পূর্ববর্তী 6.3% অনুমান থেকে 40 বেসিস পয়েন্ট বৃদ্ধি পেয়েছে৷ সাম্প্রতিক ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক রিপোর্টে বর্ণিত হিসাবে এই ইতিবাচক সংশোধনের কৃতিত্ব শক্তিশালী পাবলিক বিনিয়োগ এবং ইতিবাচক শ্রম বাজারের প্রবণতার জন্য।

 

19.নিচের কোনটি খেলো ইন্ডিয়া উইন্টার গেমস 2024-এর মাসকট?

[A] বেঙ্গল টাইগার
[B] স্নো লেপার্ড
[C] হাঙ্গুল
[D] আর্কটিক ফক্স

সঠিক উত্তর: B [তুষার চিতাবাঘ]
দ্রষ্টব্য:
2024 খেলো ইন্ডিয়া শীতকালীন গেমসের মাসকট হল তুষার চিতা, যার নাম লাদাখ অঞ্চলে “শিন-ই সে” বা “শান”। এই অঞ্চলের জীববৈচিত্র্য এবং ঐতিহ্যকে প্রতিফলিত করার জন্য মাসকটটি বেছে নেওয়া হয়েছিল। গেমগুলি 2-6 ফেব্রুয়ারি লাদাখে এবং 21-25 ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের গুলমার্গে অনুষ্ঠিত হবে। মাসকটটি গেমের চেতনার প্রতীক এবং এই বিপন্ন প্রজাতির সংরক্ষণের প্রয়োজনীয়তা তুলে ধরে।

 

10।করাইভেট্টি পাখি অভয়ারণ্য এবং লংউড শোলা রিজার্ভ ফরেস্ট, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যে অবস্থিত?

[A] তামিলনাড়ু
[B] অন্ধ্রপ্রদেশ
[C] গুজরাট
[D] কর্ণাটক

সঠিক উত্তর: A [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
ভারত রামসার কনভেনশনের উল্লেখযোগ্য জলাভূমির বৈশ্বিক তালিকায় পাঁচটি অতিরিক্ত জলাভূমি অন্তর্ভুক্ত করেছে, যার ফলে দেশের মোট সংখ্যা 80-এ পৌঁছেছে। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব ঘোষণা করেছেন, নতুন যুক্ত হওয়া জলাভূমিগুলির মধ্যে রয়েছে মাগাদি কের সংরক্ষণ সংরক্ষণ, অঙ্কাসমুদ্র পাখি সংরক্ষণ সংরক্ষণ, এবং আগনাশ। কর্ণাটকের মোহনা, তামিলনাড়ু থেকে করাইভেট্টি পাখি অভয়ারণ্য এবং লংউড শোলা রিজার্ভ ফরেস্ট সহ। এই পদবী অত্যাবশ্যক জলাবদ্ধ ইকোসিস্টেম সংরক্ষণে ভারতের প্রতিশ্রুতির উপর জোর দেয়।

  ©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!