কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ MCQ -মার্চ (২০২৪)

নীচে ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য   জিকে প্রশ্নগুলির উপর আলোকপাত করা হয়েছে ।  প্রতিটি সাধারণ জ্ঞান পরীক্ষার কুইজে বিভিন্ন স্থিতিশীল সাধারণ জ্ঞান বিষয়ের উপর  প্রশ্ন থাকে যা বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার GK/ সাধারণ অধ্যয়ন / সাধারণ সচেতনতা বিভাগে আপনার জ্ঞানকে সুপারচার্জ করতে সাহায্য করবে।

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-16

1.কোন উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সম্প্রতি ভারত-মিয়ানমার সীমান্তে বেড়া দেওয়ার এবং মিয়ানমারের সাথে FMR চুক্তি বাতিল করার কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে একটি প্রস্তাব গ্রহণ করেছে?

[A] নাগাল্যান্ড
[B] মণিপুর
[C] মিজোরাম
[D] আসাম

 সঠিক উত্তর: C [মিজোরাম]

দ্রষ্টব্য:
2024 সালের ফেব্রুয়ারিতে, 60-সদস্যের মিজোরাম বিধানসভা ভারত-মিয়ানমার সীমান্তে বেড়া দেওয়ার এবং প্রতিবেশী দেশের সাথে ফ্রি মুভমেন্ট রেজিম (এফএমআর) চুক্তি বাতিল করার কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে একটি প্রস্তাব গৃহীত হয়েছিল। এফএমআর সীমান্তের উভয় পাশে বসবাসকারী ব্যক্তিদের ভিসা ছাড়াই একে অপরের অঞ্চলে 16 কিলোমিটার ভ্রমণ করতে দেয়।

 

2.সম্প্রতি, কোন ভারতীয় ইউনাইটেড কিংডমের রাজা চার্লস তৃতীয় থেকে অনারারি নাইটহুড পেয়েছেন?

[A] রাজন ভারতী মিত্তাল
[B] সুনীল ভারতী মিত্তল
[C] সুশীল কুমার সায়াল
[D] অখিল গুপ্ত

 

সঠিক উত্তর: B [সুনীল ভারতী মিত্তল]
দ্রষ্টব্য:
যুক্তরাজ্যের রাজা চার্লস তৃতীয় সুনীল ভারতী মিত্তল, ভারতী এন্টারপ্রাইজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যানকে সম্মানসূচক নাইটহুড প্রদান করেন। এই সম্মানের নাম দেওয়া হয়েছে নাইট কমান্ডার অফ দ্য মোস্ট এক্সেলেন্ট অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার (কেবিই), বেসামরিক নাগরিকদের ব্রিটিশ সার্বভৌম কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ সম্মানগুলির মধ্যে একটি।

 

3.‘শূন্য বৈষম্য দিবস 2024’ এর থিম কী?

[A] ক্ষতিকারক আইনগুলি সরান, ক্ষমতায়ন করে এমন আইন তৈরি করুন
[B] জীবন বাঁচান: অপরাধমুক্ত করুন
[C] প্রত্যেকের স্বাস্থ্য রক্ষা করতে, প্রত্যেকের অধিকার রক্ষা করতে
[D] খুলুন, পৌঁছান

 সঠিক উত্তর: C [প্রত্যেকের স্বাস্থ্য রক্ষা করতে, প্রত্যেকের অধিকার রক্ষা করতে ]

দ্রষ্টব্য:
1 মার্চ শূন্য বৈষম্য দিবস চিহ্নিত করে, বৈষম্যমুক্ত জীবনের প্রতিটি ব্যক্তির অধিকারের পক্ষে সমর্থন করার জন্য নিবেদিত। UNAIDS দ্বারা সূচিত, এই বৈশ্বিক পালন বৈষম্যের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়ায় এবং সমতা, সহানুভূতি এবং সম্মান প্রচার করে। 2014 সালে প্রথম উদযাপিত হয়, এর 2024 থিম হল “সবার স্বাস্থ্য রক্ষা করতে, প্রত্যেকের অধিকার রক্ষা করুন”।

 

4.সম্প্রতি, কোন মন্ত্রক ভুবন ব্যবহার করে আরবান ফ্রেমড সার্ভে নিয়ে ISRO-এর সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[B] সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রণালয়
[C] পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়
[D] বন্দর, নৌপরিবহন ও নৌপথ মন্ত্রণালয়

 সঠিক উত্তর: C [পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়]

দ্রষ্টব্য:
পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রক (MoSPI) ভুবন ব্যবহার করে আরবান ফ্রেম সার্ভে (UFS) এর জন্য ISRO-এর সাথে অংশীদারিত্ব করেছে। UFS, NSSO-এর ফিল্ড অপারেশনস ডিভিশন (FOD) দ্বারা পরিচালিত, 120-150 পরিবারের সাথে শহুরে এলাকায় কমপ্যাক্ট ইউনিট ব্যবহার করে। পাঁচ বছরের পর্যায়ক্রমে সম্পাদিত, এটি বড় আকারের আর্থ-সামাজিক সমীক্ষার জন্য একটি নমুনা ফ্রেম হিসাবে কাজ করে। UFS-এর ডিজিটাল বাস্তবায়ন প্রথমবারের মতো 2017-22 পর্বে ঘটেছিল, ডেটা সংগ্রহের জন্য ভুবন প্ল্যাটফর্মকে নিয়োগ করে।

 

5.নেটওয়ার্ক প্ল্যানিং গ্রুপের (NPG) 66তম সভা কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] চেন্নাই
[B] নতুন দিল্লি
[C] বেঙ্গালুরু
[D] জয়পুর

 সঠিক উত্তর: B [নয়া দিল্লি]

দ্রষ্টব্য:
নয়াদিল্লিতে 66 তম নেটওয়ার্ক প্ল্যানিং গ্রুপ (NPG) সভায়, শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্যের প্রচার বিভাগের অতিরিক্ত সচিবের সভাপতিত্বে, সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের তিনটি এবং রেল মন্ত্রকের দুটি প্রকল্পের মূল্যায়ন করা হয়েছে৷ ইন্টিগ্রেটেড মাল্টিমডাল এনপিজি কানেক্টিভিটি পরিকাঠামো মন্ত্রকের জন্য একীভূত পরিকল্পনা এবং একীকরণের তত্ত্বাবধান করে, স্টেকহোল্ডারদের মিথস্ক্রিয়াকে সহজতর করে। এটি অর্থনৈতিক অঞ্চল এবং সংযোগ পরিকাঠামো তৈরিতে বিভাগগুলিকে নির্দেশনা দেয়, জাতীয় মাস্টার প্ল্যানের উদ্দেশ্যগুলির সাথে সারিবদ্ধ করে জাতীয় অবকাঠামো প্রকল্পগুলিতে বিঘ্ন কমাতে এবং দক্ষতা বাড়ানোর জন্য।

 

6.সম্প্রতি খবরে দেখা যায় পোষান উৎসব কোন মন্ত্রণালয়ের আয়োজনে?

[A] কৃষি মন্ত্রণালয়
[B] গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয়
[C] নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়
[D] প্রতিরক্ষা মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক ভারতে ভাল পুষ্টি আচরণ এবং অপুষ্টি মোকাবেলার জন্য পোষান উৎসবের আয়োজন করেছে। কেন্দ্রীয় মন্ত্রী শ্রীমতি স্মৃতি ইরানি এবং বিল গেটস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যেখানে দীনদয়াল রিসার্চ ইনস্টিটিউটের ‘পোষণ উৎসব বই’ প্রকাশ হয়েছে। এই উদ্যোগের লক্ষ্য প্রাচীন পুষ্টি ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করা, আন্তঃপ্রজন্মীয় শিক্ষাকে উৎসাহিত করা এবং অপুষ্টির বিরুদ্ধে লড়াই করার সময় ভারতের রন্ধনসম্পর্কীয় ঐতিহ্যের প্রশংসা করা। অনুষ্ঠানটি কার্টুন জোটের সূচনাও করেছিল।

 

7.নাইনাতিভু দ্বীপ, সম্প্রতি খবরে দেখা গেছে, নিচের কোন প্রণালীতে অবস্থিত?

[A] বালি প্রণালী
[B] মালাক্কা প্রণালী
[C] পাক প্রণালী
[D] বাস স্ট্রেইট

 সঠিক উত্তর: C [পাক প্রণালী ]

দ্রষ্টব্য:
শ্রীলঙ্কা টেকসই শক্তি কর্তৃপক্ষ সম্প্রতি জাফনা উপদ্বীপের কাছে ডেলফট, নেদুনথিভু, নাইনাতিভু এবং আনালাইটিভু দ্বীপপুঞ্জে “হাইব্রিড নবায়নযোগ্য শক্তি সিস্টেম” নির্মাণের জন্য একটি ভারতীয় কোম্পানির সাথে অংশীদারিত্ব করেছে। জাফনার কাছে পাল্ক প্রণালীতে অবস্থিত নাইনাতিভু দ্বীপটি ঐতিহাসিক গুরুত্ব বহন করে এবং এটি হিন্দু ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য একটি তীর্থস্থান। উল্লেখযোগ্যভাবে, এটিতে নাগাপুশানি আম্মান কোভিল রয়েছে, একটি ঐতিহাসিক হিন্দু মন্দির যা প্রধান দেবী আম্মানকে উৎসর্গ করা হয়েছে, যা বিখ্যাত তামিল দেবতা মীনাক্ষীর সাথে চিহ্নিত। মহাবংশে বুদ্ধের দ্বিতীয়বার দ্বীপে যাওয়ার কথা উল্লেখ আছে।

 

8.সম্প্রতি, ‘প্রধানমন্ত্রী-সূর্য ঘর: মুফত বিজলি যোজনা’-এর অধীনে সোলার প্ল্যান্ট স্থাপনের জন্য সরকার কতটা তহবিল অনুমোদন করেছে?

[A] 55,023 কোটি টাকা
[B] 75,021 কোটি টাকা
[C] 85,021 কোটি টাকা
[D] 65,021 কোটি টাকা

 

সঠিক উত্তর: B [75,021 কোটি টাকা]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা 29 ফেব্রুয়ারি, 2024-এ PM-সূর্য ঘর: মুফত বিজলি যোজনা অনুমোদন করেছে, যার মোট ব্যয় 75,021 কোটি টাকা। এই প্রকল্পের লক্ষ্য হল এক কোটি পরিবারের ছাদে সোলার প্যানেল স্থাপন করা এবং প্রতি মাসে 300 ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করা। স্কিমটিতে আরও রয়েছে: 2027-28 সাল পর্যন্ত পাঁচ বছরের জন্য 150 কোটি টাকার এককালীন বাজেট সহায়তা, 2 কিলোওয়াট সিস্টেমের জন্য সিস্টেম খরচের 60% কেন্দ্রীয় আর্থিক সহায়তা এবং 2-এর মধ্যে সিস্টেমের জন্য অতিরিক্ত সিস্টেম খরচের 40% 3 কিলোওয়াট ক্ষমতা এবং 0-150 ইউনিটের গড় মাসিক বিদ্যুৎ ব্যবহারের জন্য 30,000 থেকে 60,000 টাকা ভর্তুকি, 150-300 ইউনিটের জন্য 60,000 থেকে 78,000 টাকা এবং 300 ইউনিটের বেশিগুলির জন্য 78,000 টাকা।

 

9.কোন দিনটিকে বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে পালন করা হয়?

[A] 2 মার্চ
[B] 3 মার্চ
[C] 4 মার্চ
[D] 5 মার্চ

 সঠিক উত্তর: B [3 মার্চ]

দ্রষ্টব্য:
বিশ্ব বন্যপ্রাণী দিবস, 3 মার্চ পালন করা হয়, বিশ্ব জীববৈচিত্র্য রক্ষার গুরুত্বপূর্ণ গুরুত্বের উপর জোর দেয়। 2024 সালের থিম, “কানেক্টিং পিপল অ্যান্ড প্ল্যানেট: এক্সপ্লোরিং ডিজিটাল ইনোভেশন ইন ওয়াইল্ডলাইফ কনজারভেশন,” সংরক্ষণের প্রচেষ্টায় প্রযুক্তির ভূমিকা তুলে ধরে। 2013 সালে জাতিসংঘের সাধারণ পরিষদে থাইল্যান্ডের প্রস্তাব থেকে উদ্ভূত, এই বার্ষিক ইভেন্টটি বিশ্বব্যাপী উদ্ভিদ ও প্রাণীজগতকে রক্ষা করার জরুরিতার উপর জোর দেয়, বন্যপ্রাণী সংরক্ষণের জন্য উদ্ভাবনী ডিজিটাল সমাধানের দিকে মনোযোগ দেয়।

 

10.সম্প্রতি, ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-ইন্ডিয়া নিম্নলিখিত কোন পেমেন্ট ব্যাঙ্কের উপর 5.49 কোটি টাকা জরিমানা আরোপ করেছে?

[A] Paytm Payments Bank
[B] Airtel Payments Bank
[C] India Post Payments Bank
[D] Fino Payments Bank

 

সঠিক উত্তর: A [Paytm Payments Bank ]
নোট:
Paytm পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড মানি লন্ডারিং প্রতিরোধ আইন লঙ্ঘনের জন্য ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-ইন্ডিয়া থেকে ₹5.49 কোটি জরিমানার সম্মুখীন হয়েছে। এই জরিমানাটি বেআইনি ক্রিয়াকলাপ, বিশেষত অনলাইন জুয়া, এবং এই ক্রিয়াকলাপগুলি থেকে প্রাপ্ত তহবিলগুলিকে অপব্যবহার করার ক্ষেত্রে ব্যাঙ্কের ভূমিকা থেকে উদ্ভূত হয়। FIU-IND অবৈধ অনুশীলনে ব্যাঙ্কের সম্পৃক্ততার বিষয়ে আইন প্রয়োগকারী সংস্থার তথ্যের দ্বারা প্ররোচিত একটি পর্যালোচনার পরে জরিমানা শুরু করেছে৷

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-15

1.সম্প্রতি, কোন রাজ্য AB-PMJAY-এর অধীনে পাঁচ কোটি আয়ুষ্মান কার্ড ইস্যু করার প্রথম রাজ্য হয়েছে?

[A] গুজরাট
[B] মধ্যপ্রদেশ
[C] উত্তরপ্রদেশ
[D] মহারাষ্ট্র

 সঠিক উত্তর: C [উত্তরপ্রদেশ]

দ্রষ্টব্য:
উত্তরপ্রদেশ 5 কোটি আয়ুষ্মান কার্ড ইস্যু করে একটি মাইলফলক চিহ্নিত করেছে, এটি আয়ুষ্মান ভারত প্রধান মন্ত্রী জন আরোগ্য যোজনার অধীনে এটি করা প্রথম রাজ্যে পরিণত হয়েছে৷ রাজ্যটি 50,017,920টি ইস্যু করা কার্ড নিয়ে গর্ব করে, 3,716টি হাসপাতালে 74,382,304 জন উপকৃত হয়েছে৷ 3,481,252টি স্বাস্থ্য দাবি দাখিল করা হয়েছে, একটি চিত্তাকর্ষক 92.48% নিষ্পত্তি হয়েছে, যা স্কিমের সাফল্যকে প্রতিফলিত করে। সঙ্গীতা সিং, স্টেট এজেন্সি ফর কমপ্রিহেনসিভ হেলথের সিইও, জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের ক্রমাগত সমর্থন এবং বিভিন্ন স্বাস্থ্যসেবা কর্মীদের উত্সর্গের জন্য এই অর্জনের কৃতিত্ব দেন৷

 

2।কোন রাজ্য সরকার সম্প্রতি একটি সম্পূর্ণ অর্থায়িত সর্বজনীন জীবন বীমা প্রকল্প ঘোষণা করেছে?

[A] নাগাল্যান্ড
[B] মিজোরাম
[C] আসাম
[D] মণিপুর

 সঠিক উত্তর: A [নাগাল্যান্ড]

দ্রষ্টব্য:
নাগাল্যান্ড সরকার একটি সম্পূর্ণ অর্থায়িত সার্বজনীন জীবন বীমা প্রকল্প চালু করেছে, যার লক্ষ্য অসময়ে মৃত্যুর ফলে আর্থিক অসুবিধা দূর করা। এই উদ্যোগ রুটিওয়ালা এবং তাদের পরিবারের সদস্যদের উভয়ের জন্য কভারেজ অফার করে আর্থিক নিরাপত্তার নিশ্চয়তা দেয়। স্কিমটি মুখ্যমন্ত্রীর স্বাস্থ্য বীমা প্রকল্পের সাথে একত্রে কাজ করে, ব্যাপক সুরক্ষা এবং সহায়তা প্রদান করে।
3.নাইনাতিভু দ্বীপ, সম্প্রতি খবরে দেখা গেছে, নিচের কোন প্রণালীতে অবস্থিত?

[A] বালি প্রণালী
[B] মালাক্কা প্রণালী
[C] পাক প্রণালী
[D] বাস স্ট্রেইট

 সঠিক উত্তর: C [পাক প্রণালী ]

দ্রষ্টব্য:
শ্রীলঙ্কা টেকসই শক্তি কর্তৃপক্ষ সম্প্রতি জাফনা উপদ্বীপের কাছে ডেলফট, নেদুনথিভু, নাইনাতিভু এবং আনালাইটিভু দ্বীপপুঞ্জে “হাইব্রিড নবায়নযোগ্য শক্তি সিস্টেম” নির্মাণের জন্য একটি ভারতীয় কোম্পানির সাথে অংশীদারিত্ব করেছে। জাফনার কাছে পাল্ক প্রণালীতে অবস্থিত নাইনাতিভু দ্বীপটি ঐতিহাসিক গুরুত্ব বহন করে এবং এটি হিন্দু ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য একটি তীর্থস্থান। উল্লেখযোগ্যভাবে, এটিতে নাগাপুশানি আম্মান কোভিল রয়েছে, একটি ঐতিহাসিক হিন্দু মন্দির যা প্রধান দেবী আম্মানকে উৎসর্গ করা হয়েছে, যা বিখ্যাত তামিল দেবতা মীনাক্ষীর সাথে চিহ্নিত। মহাবংশে বুদ্ধের দ্বিতীয়বার দ্বীপে যাওয়ার কথা উল্লেখ আছে।

 

4.সম্প্রতি, কোল ইন্ডিয়া লিমিটেড (সিআইএল) প্রধানমন্ত্রীর গতি শক্তি মিশনকে সমর্থন করার জন্য কোন প্রতিষ্ঠানের সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] IIM মুম্বাই এবং IIM সম্বলপুর
[B] IIM কলকাতা এবং IIM ব্যাঙ্গালোর
[C] IIM বিশাখাপত্তনম এবং IIM আহমেদাবাদ
[D] IIM লক্ষ্ণৌ এবং IIM কলকাতা

 

সঠিক উত্তর: A [IIM মুম্বাই এবং IIM সম্বলপুর]
দ্রষ্টব্য:
কোল ইন্ডিয়া লিমিটেড (সিআইএল) প্রধানমন্ত্রী গতি শক্তি জাতীয় মহাপরিকল্পনা-2021-এর অধীনে 1 মার্চ, 2024-এ IIM মুম্বাই এবং সম্বলপুরের সাথে একটি গুরুত্বপূর্ণ এমওইউ স্বাক্ষর করেছে। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল স্বাক্ষরের প্রত্যক্ষ করেন, কোল ইন্ডিয়ার চেয়ারম্যান পিএম প্রসাদ এবং এমসিএল সিএমডি উদয় অনন্ত কাওলে উপস্থিত ছিলেন। সহযোগিতার লক্ষ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং পরিবেশগত স্থায়িত্বের উপর জোর দিয়ে বহুমাত্রিক কয়লা পরিবহন পরিকাঠামো উন্নত করা। অংশীদারিত্ব শিল্পের দক্ষতাকে একাডেমিক শ্রেষ্ঠত্বের সাথে একীভূত করে, যা লজিস্টিক দক্ষতায় উল্লেখযোগ্য বৃদ্ধির প্রতিশ্রুতি দেয়।

 

5।সম্প্রতি, ‘প্রধানমন্ত্রী-সূর্য ঘর: মুফত বিজলি যোজনা’-এর অধীনে সোলার প্ল্যান্ট স্থাপনের জন্য সরকার কতটা তহবিল অনুমোদন করেছে?

 

 

[A] 55,023 কোটি টাকা
[B] 75,021 কোটি টাকা
[C] 85,021 কোটি টাকা
[D] 65,021 কোটি টাকা

 সঠিক উত্তর: B [75,021 কোটি টাকা]

দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা 29 ফেব্রুয়ারি, 2024-এ PM-সূর্য ঘর: মুফত বিজলি যোজনা অনুমোদন করেছে, যার মোট ব্যয় 75,021 কোটি টাকা। এই প্রকল্পের লক্ষ্য হল এক কোটি পরিবারের ছাদে সোলার প্যানেল স্থাপন করা এবং প্রতি মাসে 300 ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করা। স্কিমটিতে আরও রয়েছে: 2027-28 সাল পর্যন্ত পাঁচ বছরের জন্য 150 কোটি টাকার এককালীন বাজেট সহায়তা, 2 কিলোওয়াট সিস্টেমের জন্য সিস্টেম খরচের 60% কেন্দ্রীয় আর্থিক সহায়তা এবং 2-এর মধ্যে সিস্টেমের জন্য অতিরিক্ত সিস্টেম খরচের 40% 3 কিলোওয়াট ক্ষমতা এবং 0-150 ইউনিটের গড় মাসিক বিদ্যুৎ ব্যবহারের জন্য 30,000 থেকে 60,000 টাকা ভর্তুকি, 150-300 ইউনিটের জন্য 60,000 থেকে 78,000 টাকা এবং 300 ইউনিটের বেশিগুলির জন্য 78,000 টাকা।

 

6.সম্প্রতি, ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-ইন্ডিয়া নিম্নলিখিত কোন পেমেন্ট ব্যাঙ্কের উপর 5.49 কোটি টাকা জরিমানা আরোপ করেছে?

[A] Paytm Payments Bank
[B] Airtel Payments Bank
[C] India Post Payments Bank
[D] Fino Payments Bank

 সঠিক উত্তর: A [Paytm Payments Bank ]

নোট:
Paytm পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড মানি লন্ডারিং প্রতিরোধ আইন লঙ্ঘনের জন্য ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-ইন্ডিয়া থেকে ₹5.49 কোটি জরিমানার সম্মুখীন হয়েছে৷ এই জরিমানাটি বেআইনি ক্রিয়াকলাপ, বিশেষত অনলাইন জুয়া, এবং এই ক্রিয়াকলাপগুলি থেকে প্রাপ্ত তহবিলগুলিকে অপব্যবহার করার ক্ষেত্রে ব্যাঙ্কের ভূমিকা থেকে উদ্ভূত হয়। FIU-IND অবৈধ অনুশীলনে ব্যাঙ্কের সম্পৃক্ততার বিষয়ে আইন প্রয়োগকারী সংস্থার তথ্যের দ্বারা প্ররোচিত একটি পর্যালোচনার পরে জরিমানা শুরু করেছে৷

 

7.ইন্দিরাম্মা হাউজিং স্কিম, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যের সঙ্গে যুক্ত?

[A] কর্ণাটক
[B] তামিলনাড়ু
[C] কেরালা
[D] তেলেঙ্গানা

 সঠিক উত্তর: D [তেলেঙ্গানা]

দ্রষ্টব্য:
তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী এ রেভান্থ রেড্ডি ইন্দিরাম্মা হাউজিং স্কিম প্রকাশ করেছেন, যা 11 মার্চ থেকে শুরু হতে চলেছে৷ এই উদ্যোগটি সুবিধাবঞ্চিত অংশগুলিকে আবাসন সমাধানের প্রস্তাব দিয়ে অর্থনৈতিক ক্ষমতায়নকে লক্ষ্য করে৷ প্রাথমিক পর্যায়ে, বিধানসভা কেন্দ্র প্রতি 3,500টি ঘর অনুমোদন করা হবে, যার ফলে অনেক প্রাপক উপকৃত হবে। জমির মালিকরা পাবেন Rs. তাদের প্লটে নির্মাণের জন্য 5 লাখ টাকা, যখন গৃহহীনরা একই পরিমাণে বাড়ি নির্মাণের জন্য একটি প্লট পাবে, অর্থনৈতিকভাবে সুবিধাবঞ্চিতদের জন্য সহায়তা বৃদ্ধি করবে।

 

8.সম্প্রতি খবরে দেখা ইউনেক্টেস আকিয়ামা নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] মাকড়সা
[B] অ্যানাকোন্ডা
[C] মাছ
[D] ক্যাঙ্গারু টিকটিকি

সঠিক উত্তর: B [অ্যানাকোন্ডা]
দ্রষ্টব্য:
ইকুয়েডরের রেইনফরেস্টে, ডাচ জীববিজ্ঞানী ফ্রিক ভঙ্কের নেতৃত্বে গবেষকরা একটি নতুন অ্যানাকোন্ডা প্রজাতি শনাক্ত করেছেন, ইউনেক্টেস আকিয়ামা, 10 মিলিয়ন বছর আগে তার নিকটতম আত্মীয়দের থেকে বিচ্ছিন্ন। “উত্তর সবুজ অ্যানাকোন্ডা” নামকরণ করা হয়েছে, এই বিশাল 20-ফুট লম্বা নমুনা, 200 কিলোগ্রাম (441 পাউন্ড) পর্যন্ত ওজনের, উল্লেখযোগ্য জিনগত পার্থক্য প্রদর্শন করে। আবিষ্কারটি এই অঞ্চলের জীববৈচিত্র্য এবং আমাজন ইকোসিস্টেমের এই চিত্তাকর্ষক সাপের বিবর্তনীয় ইতিহাসের উপর আলোকপাত করে।
9.আরইসি লিমিটেড ইউপির সিদ্ধার্থনগরে প্রায় 75,500 শিশুর শিক্ষায় সহায়তা করার জন্য কোন সংস্থার সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে?

[A] বিজ্ঞান ও শিক্ষাগত উন্নয়নের ইউনিট (ইউএনআইএসইডি)

[B] কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (CSIR)
[C] Evangelistic Association of the East
[D] অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ

 সঠিক উত্তর: A [বিজ্ঞান ও শিক্ষাগত উন্নয়নের ইউনিট (ইউএনআইএসইডি) ]

নোট:
REC লিমিটেড, UNISED-এর সহযোগিতায়, Rs. উত্তর প্রদেশের সিদ্ধার্থনগরে 75,500 শিশুকে শিক্ষিত করার জন্য REC ফাউন্ডেশনের মাধ্যমে 9.91 কোটি টাকা। বিদ্যুৎ মন্ত্রকের অধীনে একটি মহারত্ন PSU হিসাবে, REC-এর লক্ষ্য হল আধুনিক শিক্ষামূলক সরঞ্জামগুলির সাথে শিক্ষার্থীদের ক্ষমতায়ন করা। UNISED সরকারি স্কুলে সৌর-চালিত স্মার্ট ক্লাস এবং আনন্দদায়ক লার্নিং ল্যাব বাস্তবায়ন করবে, উদ্ভাবনী শিক্ষাকে উৎসাহিত করবে। উপরন্তু, REC ফাউন্ডেশন সম্প্রতি টাকা বরাদ্দ করেছে। সশস্ত্র বাহিনী পতাকা দিবস তহবিলের মাধ্যমে প্রাক্তন সেনাদের 12,500 সন্তানের শিক্ষার জন্য 15 কোটি টাকা।

 

10।সম্প্রতি হজযাত্রীদের জন্য সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানি যে মোবাইল অ্যাপ চালু করেছেন তার নাম কী?

[A] হজ পিলগ্রিমস অ্যাপ
[B] হজ সুবিধা অ্যাপ
[C] হজ সেবা অ্যাপ
[D] হজযাত্রা অ্যাপ

সঠিক উত্তর: B [হজ সুবিধা অ্যাপ]
দ্রষ্টব্য:
মন্ত্রী স্মৃতি জুবিন ইরানি হজ সুবিধা অ্যাপ চালু করেছেন, গুরুত্বপূর্ণ তথ্য ও পরিষেবা প্রদানের মাধ্যমে তীর্থযাত্রার অভিজ্ঞতা বাড়ানোর লক্ষ্যে। BISAG-N দ্বারা তার নির্দেশনায় বিকশিত, ব্যবহারকারী-বান্ধব অ্যাপটি ট্র্যাভেল লজিস্টিককে স্ট্রীমলাইন করে, প্রশিক্ষণ মডিউল, ফ্লাইটের বিবরণ, বাসস্থান, জরুরি হেল্পলাইন এবং স্বাস্থ্য পরিষেবাগুলিতে অ্যাক্সেস প্রদান করে। মন্ত্রী 10টি ভাষায় হজ গাইড-2024 প্রবর্তন করেছেন, সমস্ত হজযাত্রীদের জন্য অ্যাপটির গুরুত্ব তুলে ধরে, একটি নির্বিঘ্ন এবং তথ্যপূর্ণ যাত্রা প্রচার করে, বিশেষ করে প্রথমবারের হজ পালনকারীদের জন্য উপকারী।

 

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-14

1.সম্প্রতি ভারতের নির্বাচন কমিশন কোন মন্ত্রকের সাথে ‘মেরা পেহলা ভোট দেশ কে লিয়ে’ প্রচার শুরু করেছে?

[A] শিক্ষা মন্ত্রণালয়
[B] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[C] কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয়
[D] প্রতিরক্ষা মন্ত্রণালয়

সঠিক উত্তর: A [শিক্ষা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
নির্বাচনী প্রক্রিয়ায় যুবকদের সম্পৃক্ত এবং উত্সাহিত করার লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় 28 ফেব্রুয়ারি থেকে 6 মার্চ, 2024 পর্যন্ত “মেরা পেহলা ভোট দেশ কে লিয়ে” পরিচালনা করেছে। UGC চেয়ারম্যান এম জগদেশ কুমার প্রথমবারের ভোটারদের অনুপ্রাণিত ও সংগঠিত করার জন্য একটি আহ্বান জারি করেছেন, প্রচারে সমর্থন করার জন্য সকলকে আহ্বান জানিয়েছেন। দেশব্যাপী উদ্যোগ, ভারতের নির্বাচন কমিশনের সহযোগিতায়, তরুণদের মধ্যে নির্বাচনী সচেতনতা বাড়াতে চায়, নির্বাচনে সর্বজনীন আলোকিত অংশগ্রহণকে উৎসাহিত করে।
2.সম্প্রতি, ডেঙ্গু জ্বরের ক্রমবর্ধমান মামলার কারণে দক্ষিণ আমেরিকার কোন দেশ স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে?

[A] চিলি
[B] পেরু
[C] আর্জেন্টিনা
[D] বলিভিয়া

সঠিক উত্তর: B [পেরু]

দ্রষ্টব্য:
ডেঙ্গু জ্বরের ঘটনা বেড়ে যাওয়ায় পেরু স্বাস্থ্য জরুরী অবস্থা ঘোষণা করেছে। মামলা দ্রুত বৃদ্ধির কারণে সরকার 25টির মধ্যে 20টি অঞ্চলে জরুরি অবস্থা সক্রিয় করে, 32 জন মৃত্যুর সাথে মোট 31,000 টিরও বেশি। স্বাস্থ্যমন্ত্রী সিজার ভাসকুয়েজ এল নিনোর প্রভাব উল্লেখ করেছেন, যা 2023 সাল থেকে উচ্চ তাপমাত্রা এবং ভারী বৃষ্টিপাতের কারণ, মশার প্রজননকে সহজতর করে। ঘোষণাটি ক্ষতিগ্রস্ত এলাকায় তহবিল স্থানান্তরকে ত্বরান্বিত করে এবং দ্রুত চিকিৎসা কর্মীদের মোতায়েনকে সহজতর করে।

 

3.কোন রাজ্য সম্প্রতি অবৈধ অভিবাসন রোধ করার লক্ষ্যে একটি বিল পাস করেছে?

[A] উত্তরাখণ্ড
[B] পাঞ্জাব
[C] হরিয়ানা
[D] বিহার

সঠিক উত্তর: C [হরিয়ানা]
দ্রষ্টব্য:
হরিয়ানা বিধানসভা হরিয়ানা রেজিস্ট্রেশন অ্যান্ড রেগুলেশন অফ ট্রাভেল এজেন্ট বিল, 2024 সহ নয়টি বিল পাস করেছে, যার লক্ষ্য অবৈধ অভিবাসন রোধ করা এবং অনিবন্ধিত ট্রাভেল এজেন্ট যুবকদের শোষণের সমস্যা সমাধানের লক্ষ্যে। স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ সমস্যার গুরুতরতা তুলে ধরেন। এছাড়া শিক্ষার্থী ও অভিভাবকদের স্বার্থ রক্ষায় বেসরকারি কোচিং প্রতিষ্ঠান নিয়ন্ত্রণে একটি বিল পাস করা হয়। বিলগুলি সপ্তাহব্যাপী বাজেট অধিবেশনের সমাপনী দিনের অংশ ছিল, যার কিছু আগে চালু করা হয়েছিল।

 

4.সম্প্রতি, ভারতের জন্য বিশ্ব গোল্ড কাউন্সিলের নতুন সিইও হিসাবে কাকে নিযুক্ত করা হয়েছে?

[A] শচীন জৈন
[B] আরতি সাক্সেনা
[C] ধর্মেশ সোদাহ
[D] শীলা কুলকার্নি

সঠিক উত্তর:A  [শচীন জৈন]

দ্রষ্টব্য:
শচীন জৈনকে 2024 সালের ফেব্রুয়ারিতে ভারতের জন্য বিশ্ব গোল্ড কাউন্সিলের নতুন সিইও হিসাবে নিযুক্ত করা হয়েছিল। জৈন ডি বিয়ার্স থেকে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলে যোগ দেবেন, যেখানে তিনি গত 13 বছর ধরে বেশ কয়েকটি সিনিয়র ভূমিকা পালন করেছেন। ভারতীয় ভোক্তা এবং গহনার বাজার সম্পর্কে তার গভীর ধারণা রয়েছে।

 

5.কোন সংস্থা সম্প্রতি ডিজিটাল ইকোনমি (WEIDE) ফান্ডে মহিলা রপ্তানিকারকদের চালু করতে সহযোগিতা করেছে?

[A] আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংক

[B] আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO) এবং বিশ্ব ব্যাংক
[C] আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্র (ITC) এবং বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO)
[D] বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF)

সঠিক উত্তর: C [আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্র (ITC) এবং বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO)]
নোট:
ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (ITC) এবং ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন (WTO) যৌথভাবে 50 মিলিয়ন মার্কিন ডলারের উল্লেখযোগ্য বিনিয়োগের সাথে ডিজিটাল ইকোনমি (WEIDE) ফান্ডে মহিলা রপ্তানিকারকদের উদ্যোগ নিয়েছে৷ এই বৈশ্বিক তহবিলের লক্ষ্য ডিজিটাল প্রযুক্তি গ্রহণের সুবিধার মাধ্যমে উন্নয়নশীল অর্থনীতি এবং স্বল্পোন্নত দেশগুলিতে নারী-নেতৃত্বাধীন ব্যবসা এবং উদ্যোক্তাদের সমর্থন করা। প্রাথমিক উদ্দেশ্য হল এই উদ্যোগগুলির অনলাইন উপস্থিতি বাড়ানো, তাদের ডিজিটাল অর্থনীতিতে উন্নতি করতে সক্ষম করা।

 

6.কোন উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সম্প্রতি ভারত-মিয়ানমার সীমান্তে বেড়া দেওয়ার এবং মিয়ানমারের সাথে FMR চুক্তি বাতিল করার কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে একটি প্রস্তাব গ্রহণ করেছে?

[A] নাগাল্যান্ড
[B] মণিপুর
[C] মিজোরাম
[D] আসাম

সঠিক উত্তর: C  [মিজোরাম]
দ্রষ্টব্য:
2024 সালের ফেব্রুয়ারিতে, 60 সদস্যের মিজোরাম বিধানসভা ভারত-মিয়ানমার সীমান্তে বেড়া দেওয়ার এবং প্রতিবেশী দেশের সাথে ফ্রি মুভমেন্ট রেজিম (এফএমআর) চুক্তি বাতিল করার কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে একটি প্রস্তাব গৃহীত হয়েছিল। এফএমআর সীমান্তের উভয় পাশে বসবাসকারী ব্যক্তিদের ভিসা ছাড়াই একে অপরের অঞ্চলে 16 কিলোমিটার ভ্রমণ করতে দেয়।

 

7.সম্প্রতি, কোন দেশের সংসদ ন্যাটোতে যোগদানের জন্য সুইডেনের বিড অনুমোদনের জন্য ভোট দিয়েছে, এটি জোটে যোগদানের জন্য 32 তম দেশ হয়েছে?

[A] নরওয়ে
[B] বলিভিয়া
[C] হাঙ্গেরি
[D] ফিনল্যান্ড

সঠিক উত্তর:  C [হাঙ্গেরি]

নোট:
হাঙ্গেরির পার্লামেন্ট ন্যাটোতে যোগদানের জন্য সুইডেনের বিড অনুমোদনের পক্ষে ভোট দিয়েছে, সুইডেনকে জোটের 32 তম সদস্য করেছে। রাশিয়ার ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসনের পর সুইডেন 2022 সালে ন্যাটোতে যোগদানের জন্য আবেদন করেছিল। নতুন সদস্যদের অবশ্যই সমস্ত বিদ্যমান ন্যাটো সদস্যদের দ্বারা অনুমোদিত হতে হবে। হাঙ্গেরি ছিল সুইডেনের সদস্যপদ অবরুদ্ধ করার সর্বশেষ দেশ, সুইডেনের প্রতি শত্রুতার অভিযোগ এনে। দুটি নর্ডিক দেশের সংযোজন জোটের ক্ষমতাকে শক্তিশালী করবে, উচ্চ উত্তরে এবং বাল্টিক সাগরে তার অবস্থানকে শক্তিশালী করবে।

 

8.সম্প্রতি খবরে দেখা ‘রেগুলেটরি স্যান্ডবক্স’ কী?

[A] এআই স্টার্টআপগুলির জন্য ঋণ পাওয়ার জন্য একক উইন্ডো সিস্টেম
[B] সারা দেশে অবৈধ পাচার রোধে কাঠামো
[C] নতুন স্বল্পমূল্যের আর্থিক পণ্যগুলির লাইভ পরীক্ষা
[D] পরিবেশ সুরক্ষার জন্য কাঠামো

সঠিক উত্তর: C [নতুন স্বল্পমূল্যের আর্থিক পণ্যগুলির লাইভ পরীক্ষা ]

দ্রষ্টব্য:
রিজার্ভ ব্যাঙ্ক সম্প্রতি নিয়ন্ত্রক স্যান্ডবক্স (RS) নির্দেশিকা সংশোধন করেছে, একটি নিয়ন্ত্রিত নিয়ন্ত্রক স্থানে পণ্য বা পরিষেবার লাইভ পরীক্ষার অনুমতি দেয়৷ একটি “নিরাপদ স্থান” হিসাবে কাজ করা, এটি ব্যবসায়িক পরীক্ষার জন্য নমনীয়তা প্রদান করে, সম্ভাব্য উদ্ভাবন-বান্ধব প্রবিধানগুলিকে প্রভাবিত করে৷ RS-এর লক্ষ্য হল স্বল্প-মূল্যের আর্থিক পণ্যগুলিকে সহজতর করা, গতিশীল, প্রমাণ-ভিত্তিক নিয়ন্ত্রক পরিবেশের প্রচার করা যা উদীয়মান প্রযুক্তির সাথে খাপ খায়। মূলত, বিস্তৃত লঞ্চের আগে এটি নির্দিষ্ট সুরক্ষা এবং তদারকির মধ্যে উদ্ভাবন পরীক্ষা করার জন্য বাজারের খেলোয়াড়দের জন্য একটি আনুষ্ঠানিক প্রোগ্রাম।

 

9.সম্প্রতি, কোন ভারতীয় ইউনাইটেড কিংডমের রাজা চার্লস তৃতীয় থেকে অনারারি নাইটহুড পেয়েছেন?

[A] রাজন ভারতী মিত্তাল
[B] সুনীল ভারতী মিত্তল
[C] সুশীল কুমার সায়াল
[D] অখিল গুপ্ত

সঠিক উত্তর: B [সুনীল ভারতী মিত্তল]
দ্রষ্টব্য:
যুক্তরাজ্যের রাজা চার্লস তৃতীয় সুনীল ভারতী মিত্তল, ভারতী এন্টারপ্রাইজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যানকে সম্মানসূচক নাইটহুড প্রদান করেন। এই সম্মানের নাম দেওয়া হয়েছে নাইট কমান্ডার অফ দ্য মোস্ট এক্সেলেন্ট অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার (কেবিই), বেসামরিক নাগরিকদের ব্রিটিশ সার্বভৌম কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ সম্মানগুলির মধ্যে একটি।

 

10.সম্প্রতি খবরে দেখা মেলানোক্ল্যামিস দ্রৌপদী নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] অক্টোপাস
[B] সামুদ্রিক স্লাগ
[C] কাঁকড়া
[D] কচ্ছপ

সঠিক উত্তর: B [সামুদ্রিক স্লাগ]

দ্রষ্টব্য:
ভারতের জুওলজিক্যাল সার্ভে (জেডএসআই) এর গবেষকরা ওডিশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে হেড-শিল্ড সি স্লাগ, মেলানোক্ল্যামিস দ্রৌপদীর একটি নতুন প্রজাতি সনাক্ত করেছেন। 7 মিমি পর্যন্ত পরিমাপ করা, এটি একটি বাদামী-কালো শরীর এবং একটি স্বতন্ত্র রুবি লাল দাগ সহ একটি ছোট অমেরুদণ্ডী প্রাণী। ভেজা বালুকাময় সৈকতে বসবাস করে, হারমাফ্রোডিটিক স্লাগ একটি প্রতিরক্ষামূলক শ্লেষ্মা খাপ তৈরি করে, বালির নীচে যাওয়ার সময় কচ্ছপের মতো একটি লেজ রেখে যায়। সামুদ্রিক স্লাগ, বিভিন্ন সামুদ্রিক পরিবেশে পাওয়া মোলাস্কের মধ্যে রয়েছে বিশ্বব্যাপী 18টি পরিচিত প্রজাতি।

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-13

1.সম্প্রতি খবরে দেখা ‘বায়োট্রিগ’ কী?

[A] বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তি
[B] পরিবেশ সংরক্ষণের জন্য ব্যবহৃত পদ্ধতি
[C] ট্যাঙ্ক পরিষ্কারের রোবট
[D] ফসল থেকে কীটপতঙ্গ দূর করার কৌশল

সঠিক উত্তর: A [বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তি]
দ্রষ্টব্য:
BioTRIG, একটি বিপ্লবী বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তি, অভ্যন্তরীণ বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করতে, মাটির স্বাস্থ্য উন্নত করতে এবং গ্রামীণ ভারতে পরিষ্কার শক্তি তৈরি করতে পাইরোলাইসিস নিযুক্ত করে। সম্প্রদায় পর্যায়ে কাজ করে, এটি স্থানীয়ভাবে উৎপন্ন বর্জ্য ব্যবহার করে, জৈব তেল, সিঙ্গাস এবং বায়োচার সার তৈরি করে। এই পণ্যগুলি শুধুমাত্র স্বাস্থ্যকর জীবনযাপনে অবদান রাখে না বরং পরবর্তী চক্রগুলিকে শক্তি দিয়ে এবং স্থানীয় বাড়ি এবং ব্যবসায় উদ্বৃত্ত বিদ্যুৎ সরবরাহ করে স্থায়িত্ব নিশ্চিত করে। ক্লিন-বার্নিং জৈব-তেল গৃহস্থালির রান্নার জন্য সবুজ বিকল্প হিসাবে কাজ করে, যেখানে বায়োচার কার্বন সঞ্চয় এবং মাটির উর্বরতা উন্নতিতে সহায়তা করে।

 

2.সম্প্রতি, ডেঙ্গু জ্বরের ক্রমবর্ধমান মামলার কারণে দক্ষিণ আমেরিকার কোন দেশ স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে?

[A] চিলি
[B] পেরু
[C] আর্জেন্টিনা
[D] বলিভিয়া

উত্তর লুকান

 

 

সঠিক উত্তর: B [পেরু]
দ্রষ্টব্য:
ডেঙ্গু জ্বরের ঘটনা বেড়ে যাওয়ায় পেরু স্বাস্থ্য জরুরী অবস্থা ঘোষণা করেছে। মামলা দ্রুত বৃদ্ধির কারণে সরকার 25টির মধ্যে 20টি অঞ্চলে জরুরি অবস্থা সক্রিয় করে, 32 জন মৃত্যুর সাথে মোট 31,000 টিরও বেশি। স্বাস্থ্যমন্ত্রী সিজার ভাসকুয়েজ এল নিনোর প্রভাব উল্লেখ করেছেন, যা 2023 সাল থেকে উচ্চ তাপমাত্রা এবং ভারী বৃষ্টিপাতের কারণ, মশার প্রজননকে সহজতর করে। ঘোষণাটি ক্ষতিগ্রস্ত এলাকায় তহবিল স্থানান্তরকে ত্বরান্বিত করে এবং দ্রুত চিকিৎসা কর্মীদের মোতায়েনকে সহজতর করে।

 

3.সম্প্রতি, ন্যাশনাল ইনস্টিটিউট অফ আয়ুর্বেদা (NIA) আয়ুর্বেদ ও থাই ঐতিহ্যবাহী ওষুধের প্রচারের জন্য কোন দেশের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে?

[A] সিঙ্গাপুর
[B] ভিয়েতনাম
[C] থাইল্যান্ড
[D] জাপান

সঠিক উত্তর: C [থাইল্যান্ড]
দ্রষ্টব্য:
ভারতের জয়পুরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ আয়ুর্বেদ (NIA) 2024 সালের ফেব্রুয়ারিতে থাইল্যান্ডের থাই ট্র্যাডিশনাল অ্যান্ড অল্টারনেটিভ মেডিসিন বিভাগের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এই চুক্তিটি আয়ুর্বেদ এবং থাই ঐতিহ্যগত ওষুধে একাডেমিক সহযোগিতার জন্য। মালয়েশিয়া এবং কোরিয়ার মতো দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়, ইনস্টিটিউট এবং সংস্থাগুলির সাথেও NIA-এর সহযোগিতা রয়েছে।

 

4.সম্প্রতি, ভারতের জন্য বিশ্ব গোল্ড কাউন্সিলের নতুন সিইও হিসাবে কাকে নিযুক্ত করা হয়েছে?

[A] শচীন জৈন
[B] আরতি সাক্সেনা
[C] ধর্মেশ সোদাহ
[D] শীলা কুলকার্নি

উত্তর লুকান

 

 

সঠিক উত্তর: A [শচীন জৈন]
দ্রষ্টব্য:
শচীন জৈনকে 2024 সালের ফেব্রুয়ারিতে ভারতের জন্য বিশ্ব গোল্ড কাউন্সিলের নতুন সিইও হিসাবে নিযুক্ত করা হয়েছিল। জৈন ডি বিয়ার্স থেকে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলে যোগ দেবেন, যেখানে তিনি গত 13 বছর ধরে বেশ কয়েকটি সিনিয়র ভূমিকা পালন করেছেন। ভারতীয় ভোক্তা এবং গহনার বাজার সম্পর্কে তার গভীর ধারণা রয়েছে।

 

5.তাউই উৎসব, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য/UT-এ পালিত হয়?

[A] কেরালা
[B] জম্মু ও কাশ্মীর
[C] দিল্লি
[D] গোয়া

সঠিক উত্তর: B [জম্মু ও কাশ্মীর]
দ্রষ্টব্য:
জম্মু ও কাশ্মীরে 1 মার্চ, 2024 থেকে শুরু হওয়া চার দিনের ‘তাউই উৎসব’ এই অঞ্চলের শিল্প, সংস্কৃতি এবং ঐতিহ্যকে তুলে ধরে। জম্মুর বৈচিত্র্যময় শিল্প ও সাংস্কৃতিক ঐতিহ্যের উপর জোর দিয়ে, এই উৎসবে সেমিনার, কর্মশালা, লোকসংগীত, রাস্তার নাট্য, শাস্ত্রীয় এবং লোকনৃত্য এবং একটি মেলা রয়েছে। এটি তরুণদের সৃজনশীলতার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে এবং বিশেষজ্ঞদের সাথে আলোচনাকে উৎসাহিত করে। অনুষ্ঠানটি উদ্যোক্তা, উদ্ভাবন, স্থানীয় রন্ধনপ্রণালী এবং হিমালয় অঞ্চলের নারী এনজিও গোষ্ঠীর জৈব পণ্য প্রদর্শন করে, যা জম্মু বিশ্ববিদ্যালয়ে সমাপ্ত হয়।

 

6.সম্প্রতি, ভারতের প্রধানমন্ত্রী দেশের প্রথম আদিবাসী সবুজ হাইড্রোজেন ফুয়েল সেল অভ্যন্তরীণ নৌপথে কোন রাজ্যে চালু করেছেন?

[A] তামিলনাড়ু
[B] কেরালা
[C] মহারাষ্ট্র
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: A [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হারিত নৌকা উদ্যোগের অধীনে তামিলনাড়ুর থুথুকুডিতে ভারতের উদ্বোধনী আদিবাসী সবুজ হাইড্রোজেন ফুয়েল সেল ইনল্যান্ড ওয়াটারওয়ে ভেসেল চালু করেছেন। এই প্রকল্প, তামিলনাড়ু থেকে কাশীকে একটি উপহার, উদ্ভাবনী সবুজ শক্তি সমাধানের প্রতি ভারতের প্রতিশ্রুতি নির্দেশ করে৷ হাইড্রোজেন জ্বালানী কোষ, পরিবহন, উপাদান পরিচালনা, স্থির, বহনযোগ্য এবং জরুরী ব্যাকআপ শক্তি, টেকসই এবং সাশ্রয়ী বিকল্প জ্বালানির জন্য ভারতের ধাক্কায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

7.পঞ্চেশ্বর বহুমুখী প্রকল্প (PMP), মাঝে মাঝে খবরে দেখা যায়, কোন দুই দেশের মধ্যে একটি দ্বি-জাতীয় জলবিদ্যুৎ প্রকল্প?

[A] ভারত ও ভুটান
[B] ভারত ও নেপাল
[C] ভারত ও বাংলাদেশ
[D] ভারত ও আফগানিস্তান

সঠিক উত্তর: B [ভারত ও নেপাল]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক ভারত-নেপাল চুক্তি সত্ত্বেও, পঞ্চেশ্বর বহুমুখী প্রকল্প (PMP) আলোচনা অচল অবস্থায় রয়েছে। 1996 সালে মহাকালী চুক্তির মাধ্যমে প্রতিষ্ঠিত, PMP মহাকালী নদীর উপর একটি আন্তঃসীমান্ত জলবিদ্যুৎ উদ্যোগ। উভয় দেশে শক্তি উৎপাদন এবং সেচ বৃদ্ধির লক্ষ্যে, এটি একটি 315-মিটার বাঁধ (ভারতে শারদা) বৈশিষ্ট্যযুক্ত, যার লক্ষ্য 6,480 মেগাওয়াট সমানভাবে ভাগ করা। উপরন্তু, এটি নেপালে 130,000 হেক্টর এবং ভারতীয় ভূখণ্ডে 240,000 হেক্টর সেচের লক্ষ্য রাখে।

 

8.গ্রীনফিল্ড স্মার্ট সিটির উন্নয়নের জন্য NICDC কোন প্রতিষ্ঠানের সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] IIT দিল্লি
[B] IIT কানপুর
[C] IIT Bombay
[D] IIT রুরকি

সঠিক উত্তর: A [IIT দিল্লী]
দ্রষ্টব্য:
ন্যাশনাল ইন্ডাস্ট্রিয়াল করিডোর ডেভেলপমেন্ট কর্পোরেশন (NICDC) এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) দিল্লি (FITT-IITD) এ উদ্ভাবন এবং প্রযুক্তি স্থানান্তর জন্য ফাউন্ডেশন ভারতের সেরা জায়গাগুলি সনাক্ত করতে সাহায্য করার জন্য একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছে গ্রীনফিল্ড ইন্ডাস্ট্রিয়াল স্মার্ট সিটি গড়ে তোলা। এই সহযোগিতার লক্ষ্য হল ভারতকে $5 ট্রিলিয়ন অর্থনীতিতে পরিণত করার লক্ষ্যে অবদান রাখা। এটি একটি শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী ভবিষ্যত নির্মাণে প্রযুক্তি, গবেষণা এবং সহযোগিতার ভূমিকার উপর জোর দেয়।

 

9.সম্প্রতি, কোন ভারতীয় ইউনাইটেড কিংডমের রাজা চার্লস তৃতীয় থেকে অনারারি নাইটহুড পেয়েছেন?

[A] রাজন ভারতী মিত্তাল
[B] সুনীল ভারতী মিত্তল
[C] সুশীল কুমার সায়াল
[D] অখিল গুপ্ত

সঠিক উত্তর: B [সুনীল ভারতী মিত্তল]
দ্রষ্টব্য:
যুক্তরাজ্যের রাজা চার্লস তৃতীয় সুনীল ভারতী মিত্তল, ভারতী এন্টারপ্রাইজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যানকে সম্মানসূচক নাইটহুড প্রদান করেন। এই সম্মানের নাম দেওয়া হয়েছে নাইট কমান্ডার অফ দ্য মোস্ট এক্সেলেন্ট অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার (কেবিই), বেসামরিক নাগরিকদের ব্রিটিশ সার্বভৌম কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ সম্মানগুলির মধ্যে একটি।

 

10.ব্রায়ান মুলরোনি, যিনি সম্প্রতি মারা গেছেন, তিনি কোন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ছিলেন?

[A] ইসরায়েল
[B] কানাডা
[C] চিলি
[D] ফ্রান্স

 

 

সঠিক উত্তর: A [কানাডা]
দ্রষ্টব্য:
ব্রায়ান মুলরোনি, প্রাক্তন কানাডার প্রধানমন্ত্রী, 84 বছর বয়সে মারা গেছেন। তিনি পিয়েরে ট্রুডোকে পরাজিত করে 1984 সালের ঐতিহাসিক জয়ে প্রগতিশীল রক্ষণশীলদের নেতৃত্ব দেন। মুলরোনির নয় বছরের মেয়াদে প্রভাবশালী নীতি দেখা গেছে, বিশেষ করে কানাডা-মার্কিন মুক্ত বাণিজ্য চুক্তির আলোচনা, তার রূপান্তরমূলক উত্তরাধিকারকে রূপ দিয়েছে।

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-12

1.সম্প্রতি, ডেঙ্গু জ্বরের ক্রমবর্ধমান মামলার কারণে দক্ষিণ আমেরিকার কোন দেশ স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে?

[A] চিলি
[B] পেরু
[C] আর্জেন্টিনা
[D] বলিভিয়া

 

সঠিক উত্তর: B [পেরু]
দ্রষ্টব্য:
ডেঙ্গু জ্বরের ঘটনা বেড়ে যাওয়ায় পেরু স্বাস্থ্য জরুরী অবস্থা ঘোষণা করেছে। মামলা দ্রুত বৃদ্ধির কারণে সরকার 25টির মধ্যে 20টি অঞ্চলে জরুরি অবস্থা সক্রিয় করে, 32 জন মৃত্যুর সাথে মোট 31,000 টিরও বেশি। স্বাস্থ্যমন্ত্রী সিজার ভাসকুয়েজ এল নিনোর প্রভাব উল্লেখ করেছেন, যা 2023 সাল থেকে উচ্চ তাপমাত্রা এবং ভারী বৃষ্টিপাতের কারণ, মশার প্রজননকে সহজতর করে। ঘোষণাটি ক্ষতিগ্রস্ত এলাকায় তহবিল স্থানান্তরকে ত্বরান্বিত করে এবং দ্রুত চিকিৎসা কর্মীদের মোতায়েনকে সহজতর করে।

 

2.তাউই উৎসব, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য/UT-এ পালিত হয়?

[A] কেরালা
[B] জম্মু ও কাশ্মীর
[C] দিল্লি
[D] গোয়া

 

 

 

সঠিক উত্তর: B [জম্মু ও কাশ্মীর]
দ্রষ্টব্য:
জম্মু ও কাশ্মীরে 1 মার্চ, 2024 থেকে শুরু হওয়া চার দিনের ‘তাউই উৎসব’ এই অঞ্চলের শিল্প, সংস্কৃতি এবং ঐতিহ্যকে তুলে ধরে। জম্মুর বৈচিত্র্যময় শিল্প ও সাংস্কৃতিক ঐতিহ্যের উপর জোর দিয়ে, এই উৎসবে সেমিনার, কর্মশালা, লোকসংগীত, রাস্তার নাট্য, শাস্ত্রীয় এবং লোকনৃত্য এবং একটি মেলা রয়েছে। এটি তরুণদের সৃজনশীলতার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে এবং বিশেষজ্ঞদের সাথে আলোচনাকে উৎসাহিত করে। অনুষ্ঠানটি উদ্যোক্তা, উদ্ভাবন, স্থানীয় রন্ধনপ্রণালী, এবং হিমালয় অঞ্চলের নারী এনজিও গোষ্ঠীর জৈব পণ্য প্রদর্শন করে, যা জম্মু বিশ্ববিদ্যালয়ে সমাপ্ত হয়।

 

3.সম্প্রতি, ভারতের প্রধানমন্ত্রী দেশের প্রথম আদিবাসী সবুজ হাইড্রোজেন ফুয়েল সেল অভ্যন্তরীণ নৌপথে কোন রাজ্যে চালু করেছেন?

[A] তামিলনাড়ু
[B] কেরালা
[C] মহারাষ্ট্র
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: A [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হরিত নৌকা উদ্যোগের অধীনে তামিলনাড়ুর থুথুকুডিতে ভারতের উদ্বোধনী আদিবাসী সবুজ হাইড্রোজেন ফুয়েল সেল ইনল্যান্ড ওয়াটারওয়ে ভেসেল চালু করেছেন। এই প্রকল্প, তামিলনাড়ু থেকে কাশীকে একটি উপহার, উদ্ভাবনী সবুজ শক্তি সমাধানের প্রতি ভারতের প্রতিশ্রুতি নির্দেশ করে৷ হাইড্রোজেন জ্বালানী কোষ, পরিবহন, উপাদান পরিচালনা, স্থির, বহনযোগ্য এবং জরুরী ব্যাকআপ শক্তি, টেকসই এবং সাশ্রয়ী বিকল্প জ্বালানির জন্য ভারতের ধাক্কায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

4.কোন সংস্থা সম্প্রতি ডিজিটাল ইকোনমি (WEIDE) ফান্ডে মহিলা রপ্তানিকারকদের চালু করতে সহযোগিতা করেছে?

[ক] আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংক

[B] আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO) এবং বিশ্ব ব্যাংক

[C] আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্র (ITC) এবং বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO)
[D] বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF)

 

 

 

সঠিক উত্তর: C [আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্র (ITC) এবং বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO)]
নোট:
ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (ITC) এবং ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন (WTO) যৌথভাবে 50 মিলিয়ন মার্কিন ডলারের উল্লেখযোগ্য বিনিয়োগের সাথে ডিজিটাল ইকোনমি (WEIDE) ফান্ডে নারী রপ্তানিকারকদের উদ্যোগ নিয়েছে। এই বৈশ্বিক তহবিলের লক্ষ্য ডিজিটাল প্রযুক্তি গ্রহণের সুবিধার মাধ্যমে উন্নয়নশীল অর্থনীতি এবং স্বল্পোন্নত দেশগুলিতে নারী-নেতৃত্বাধীন ব্যবসা এবং উদ্যোক্তাদের সমর্থন করা। প্রাথমিক উদ্দেশ্য হল এই উদ্যোগগুলির অনলাইন উপস্থিতি বাড়ানো, তাদের ডিজিটাল অর্থনীতিতে উন্নতি করতে সক্ষম করা।

 

5.পঞ্চেশ্বর বহুমুখী প্রকল্প (PMP), মাঝে মাঝে খবরে দেখা যায়, কোন দুই দেশের মধ্যে একটি দ্বি-জাতীয় জলবিদ্যুৎ প্রকল্প?

[A] ভারত ও ভুটান
[B] ভারত ও নেপাল
[C] ভারত ও বাংলাদেশ
[D] ভারত ও আফগানিস্তান

 

সঠিক উত্তর: B [ভারত ও নেপাল]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক ভারত-নেপাল চুক্তি সত্ত্বেও, পঞ্চেশ্বর বহুমুখী প্রকল্প (PMP) আলোচনা অচল অবস্থায় রয়েছে। 1996 সালে মহাকালী চুক্তির মাধ্যমে প্রতিষ্ঠিত, PMP মহাকালী নদীর উপর একটি আন্তঃসীমান্ত জলবিদ্যুৎ উদ্যোগ। উভয় দেশে শক্তি উৎপাদন এবং সেচ বৃদ্ধির লক্ষ্যে, এটি একটি 315-মিটার বাঁধ (ভারতে শারদা) বৈশিষ্ট্যযুক্ত, যার লক্ষ্য 6,480 মেগাওয়াট সমানভাবে ভাগ করা। উপরন্তু, এটি নেপালে 130,000 হেক্টর এবং ভারতীয় ভূখণ্ডে 240,000 হেক্টর সেচের লক্ষ্য রাখে।

 

6.সম্প্রতি, কোন ভারতীয় ইউনাইটেড কিংডমের রাজা চার্লস তৃতীয় থেকে অনারারি নাইটহুড পেয়েছেন?

[A] রাজন ভারতী মিত্তাল
[B] সুনীল ভারতী মিত্তল
[C] সুশীল কুমার সায়াল
[D] অখিল গুপ্ত

 সঠিক উত্তর: B [সুনীল ভারতী মিত্তল]

দ্রষ্টব্য:
যুক্তরাজ্যের রাজা চার্লস তৃতীয় সুনীল ভারতী মিত্তল, ভারতী এন্টারপ্রাইজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যানকে সম্মানসূচক নাইটহুড প্রদান করেন। এই সম্মানের নাম দেওয়া হয়েছে নাইট কমান্ডার অফ দ্য মোস্ট এক্সেলেন্ট অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার (কেবিই), বেসামরিক নাগরিকদের ব্রিটিশ সার্বভৌম কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ সম্মানগুলির মধ্যে একটি।

 

7.সম্প্রতি, কোন দুটি দেশ আনুষ্ঠানিকভাবে ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটেশন ফর ডেভেলপমেন্ট (IFD) চুক্তি গ্রহণের বিরোধিতা করেছে?

[A] ভারত এবং সিঙ্গাপুর
[B] ভারত এবং দক্ষিণ আফ্রিকা
[C] ভারত এবং চীন
[D] ভারত এবং রাশিয়া

 

সঠিক উত্তর: B [ভারত ও দক্ষিণ আফ্রিকা]
দ্রষ্টব্য:
ভারত ও দক্ষিণ আফ্রিকা ২৮ ফেব্রুয়ারি বিশ্ব বাণিজ্য সংস্থার 13তম মন্ত্রী পর্যায়ের সম্মেলনে (MC13) উন্নয়নের জন্য বিনিয়োগ সুবিধা (IFD) চুক্তির বিরোধিতা করেছিল। 26 থেকে 29 ফেব্রুয়ারি আবুধাবিতে অনুষ্ঠিত MC-13টি শেষ হয়েছে। 120টি দেশ বিনিয়োগ এবং ব্যবসায়িক পরিবেশ বাড়ানোর জন্য IFD-এর পক্ষে কথা বলছে। ভারত যুক্তি দিয়েছিল যে IFD বহুপাক্ষিক বাণিজ্য সংস্থার কাঠামোর বাইরে একটি অ-বাণিজ্য সমস্যা, যখন চীনের নেতৃত্বাধীন একটি দল WTO এর পরিশিষ্ট -4 এর মাধ্যমে প্রস্তাবটিকে বাধ্যতামূলক করার চেষ্টা করেছিল।
8.নিম্নলিখিত কোম্পানিগুলির মধ্যে কোনটি সম্প্রতি মহারাষ্ট্রে পুনর্নবীকরণযোগ্য শক্তি পার্ক তৈরি করতে MAHAGENCO-এর সাথে সহযোগিতা করেছে?

[A] টাটা গ্রুপ
[B] রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড
[C] এনটিপিসি গ্রিন এনার্জি লিমিটেড
[ডি] আইটিসি লিমিটেড

 

 

সঠিক উত্তর: C [এনটিপিসি গ্রিন এনার্জি লিমিটেড ]
দ্রষ্টব্য:
NTPC গ্রীন এনার্জি লিমিটেড (NGEL) মহারাষ্ট্রে পুনর্নবীকরণযোগ্য শক্তি পার্ক স্থাপনের জন্য মহারাষ্ট্র স্টেট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (MAHAGENCO) এর সাথে সহযোগিতা করে। এই যৌথ উদ্যোগটি সবুজ শক্তির উদ্যোগের সাথে সারিবদ্ধ করে এবং ভারতের শক্তি পরিবর্তনের লক্ষ্যগুলিকে শক্তিশালী করে, যার লক্ষ্য রাজ্যে গিগাওয়াট-স্কেল পুনর্নবীকরণযোগ্য শক্তি পার্ক তৈরি করা, টেকসই উন্নয়ন এবং পরিচ্ছন্ন শক্তির উত্সগুলির প্রতি প্রতিশ্রুতি প্রদর্শন করে৷

 

9.‘শূন্য বৈষম্য দিবস 2024’ এর থিম কী?

[A] ক্ষতিকারক আইনগুলি সরান, ক্ষমতায়ন করে এমন আইন তৈরি করুন
[B] জীবন বাঁচান: অপরাধমুক্ত করুন
[C]  সবার স্বাস্থ্য রক্ষা করতে, প্রত্যেকের অধিকার রক্ষা করুন
[D] খুলুন, পৌঁছান

 

সঠিক উত্তর: C [সবার স্বাস্থ্য রক্ষা করতে, প্রত্যেকের অধিকার রক্ষা করুন]
দ্রষ্টব্য:
1 মার্চ শূন্য বৈষম্য দিবস চিহ্নিত করে, বৈষম্যমুক্ত জীবনের প্রতিটি ব্যক্তির অধিকারের পক্ষে সমর্থন করার জন্য নিবেদিত। UNAIDS দ্বারা সূচিত, এই বৈশ্বিক পালন বৈষম্যের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়ায় এবং সমতা, সহানুভূতি এবং সম্মান প্রচার করে। 2014 সালে প্রথম উদযাপিত হয়, এর 2024 থিম হল “সবার স্বাস্থ্য রক্ষা করতে, প্রত্যেকের অধিকার রক্ষা করুন”।

 

10.অক্টোবর থেকে ডিসেম্বর 2023 Q3-তে ভারতের জন্য অনুমিত GDP বৃদ্ধির হার কত?

[A] 8.4%
[B] 8.0%
[C] 7.9%
[D] 7.6%

 

 

 

সঠিক উত্তর: A [8.4%]
নোট:
ভারতের জিডিপি বৃদ্ধির হার অক্টোবর থেকে ডিসেম্বর 2023 Q3 এর জন্য অনুমান করা হয়েছে ₹ 43.72 লক্ষ কোটি, যেখানে 2022-23 এর Q3 তে ₹ 40.35 লক্ষ কোটি ছিল, যা 8.4 শতাংশ বৃদ্ধির হার দেখাচ্ছে৷ অক্টোবর থেকে ডিসেম্বর 2023 সালের 3 ত্রৈমাসিকের জন্য ভারতের জিডিপি বৃদ্ধির হার অনুমান করা হয়েছে ₹ 43.72 লক্ষ কোটি, যা 2022-23 সালের 3 ত্রৈমাসিকের ₹ 40.35 লক্ষ কোটির বিপরীতে, 8.4 শতাংশ বৃদ্ধির হার দেখাচ্ছে৷

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-11

1.সম্প্রতি, কোন পেমেন্ট ব্যাঙ্ক গ্রামীণ রাজস্থানে আর্থিক অন্তর্ভুক্তি বাড়াতে হিন্দুস্তান জিঙ্ক লিমিটেড (HZL) এর সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] Airtel Payment Bank
[B] Paytm Payments Bank
[C] India Post Payments Bank
[D] NSDL পেমেন্ট ব্যাঙ্ক

 

সঠিক উত্তর: C [India Post Payments Bank ]
দ্রষ্টব্য:
ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB) এবং হিন্দুস্তান জিঙ্ক লিমিটেড (HZL) গ্রামীণ রাজস্থানে আর্থিক অন্তর্ভুক্তি বাড়াতে বাহিনীতে যোগ দিয়েছে। সহযোগিতার লক্ষ্য হল ব্যাঙ্ক অ্যাকাউন্ট, পেনশন পণ্য, সঞ্চয় এবং বিনিয়োগ স্কিমগুলিতে সুবিধাজনক অ্যাক্সেস অফার করা। উপরন্তু, এটি সুবিধাভোগীদের আইপিপিবি পরিষেবার জন্য ব্যক্তিগত ব্যবসায়িক প্রতিবেদক হিসাবে কাজ করার ক্ষমতা দেয়, সরকারী সামাজিক কল্যাণ প্রকল্পগুলি প্রচার করে এবং এই অঞ্চলে আয়-উৎপাদনকারী ঋণের সুবিধা দেয়।

 

2।‘শূন্য বৈষম্য দিবস 2024’ এর থিম কী?

[A] ক্ষতিকারক আইনগুলি সরান, ক্ষমতায়ন করে এমন আইন তৈরি করুন
[B] জীবন বাঁচান: অপরাধমুক্ত করুন
[C]  সবার স্বাস্থ্য রক্ষা করতে, প্রত্যেকের অধিকার রক্ষা করুন]
[D] খুলুন, পৌঁছান

 

সঠিক উত্তর: C [সবার স্বাস্থ্য রক্ষা করতে, প্রত্যেকের অধিকার রক্ষা করুন]
দ্রষ্টব্য:
1 মার্চ শূন্য বৈষম্য দিবস চিহ্নিত করে, বৈষম্যমুক্ত জীবনের প্রতিটি ব্যক্তির অধিকারের পক্ষে সমর্থন করার জন্য নিবেদিত। UNAIDS দ্বারা সূচিত, এই বৈশ্বিক পালন বৈষম্যের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়ায় এবং সমতা, সহানুভূতি এবং সম্মান প্রচার করে। 2014 সালে প্রথম উদযাপিত হয়, এর 2024 থিম হল “সবার স্বাস্থ্য রক্ষা করতে, প্রত্যেকের অধিকার রক্ষা করুন”।

 

3.কেন্দ্রীয় মন্ত্রিসভা আন্তর্জাতিক বিগ ক্যাট অ্যালায়েন্সের জন্য কতটা তহবিল অনুমোদন করেছে?

[A] 250 কোটি টাকা
[B] 150 কোটি টাকা
[C] 100 কোটি টাকা
[D] 110 কোটি টাকা

 

সঠিক উত্তর: B [150 কোটি টাকা ]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মন্ত্রিসভা 2028 সাল পর্যন্ত ভারত সরকারের কাছ থেকে 150 কোটি রুপি এককালীন বাজেট বরাদ্দ সহ আন্তর্জাতিক বিগ ক্যাট অ্যালায়েন্স (IBCA) আনুষ্ঠানিকভাবে চালু করেছে। প্রকল্প টাইগারের 50 তম বার্ষিকী, IBCA-এর স্মরণে এপ্রিল 2023-এ প্রধানমন্ত্রীর উদ্যোগে সাতটি বড় বিড়াল প্রজাতির সংরক্ষণের জন্য 97টি ‘রেঞ্জ’ দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর লক্ষ্য। এর বহুমুখী পদ্ধতির মধ্যে ভারত সরকারের আর্থিক সহায়তা সহ একটি সাধারণ পরিষদ, একটি কাউন্সিল এবং একটি সচিবালয়ের মতো শাসন কাঠামো অন্তর্ভুক্ত রয়েছে।

 

4.সম্প্রতি, কোন মন্ত্রক ভুবন ব্যবহার করে আরবান ফ্রেমড সার্ভে নিয়ে ISRO-এর সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[B] সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রণালয়
[C] পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়
[D] বন্দর, নৌপরিবহন ও নৌপথ মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রক (MoSPI) ভুবন ব্যবহার করে আরবান ফ্রেম সার্ভে (UFS) এর জন্য ISRO-এর সাথে অংশীদারিত্ব করেছে। UFS, NSSO-এর ফিল্ড অপারেশনস ডিভিশন (FOD) দ্বারা পরিচালিত, 120-150 পরিবারের সাথে শহুরে এলাকায় কমপ্যাক্ট ইউনিট ব্যবহার করে। পাঁচ বছরের পর্যায়ক্রমে সম্পাদিত, এটি বড় আকারের আর্থ-সামাজিক সমীক্ষার জন্য একটি নমুনা ফ্রেম হিসাবে কাজ করে। UFS-এর ডিজিটাল বাস্তবায়ন প্রথমবারের মতো 2017-22 পর্বে ঘটেছিল, ডেটা সংগ্রহের জন্য ভুবন প্ল্যাটফর্মকে নিয়োগ করে।

 

5।সম্প্রতি, ভারত সরকার কোন রাজ্যে ফ্লু-কিউরড ভার্জিনিয়া (FCV) তামাক চাষীদের সহায়তা করার জন্য বেশ কয়েকটি ব্যবস্থা গ্রহণ করেছে?

[A] উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ
[B] মহারাষ্ট্র ও তামিলনাড়ু
[C] অন্ধ্রপ্রদেশ ও কর্ণাটক
[D] ওড়িশা ও পশ্চিমবঙ্গ

 

সঠিক উত্তর: C [অন্ধ্রপ্রদেশ ও কর্ণাটক]
দ্রষ্টব্য:
ভারত সরকার অন্ধ্র প্রদেশ এবং কর্ণাটকে ফ্লু-কিউরড ভার্জিনিয়া (FCV) তামাক চাষীদের জন্য সহায়ক ব্যবস্থা বাস্তবায়ন করেছে। এফসিভি তামাক, তাপ-প্রকাশের প্রক্রিয়ার মাধ্যমে নিরাময় করা হয়, এটির হালকা, মিষ্টি স্বাদ এবং উচ্চ চিনির উপাদান, সাধারণত সিগারেটের মিশ্রণে ব্যবহৃত হয়। প্রধানত ভারতের মহীশূর এবং হাসান জেলায় উত্পাদিত হয় (95% এর বেশি), এটি বিশ্ব বাজারে একটি গুরুত্বপূর্ণ ফসল। সরকারের উদ্যোগগুলি এই অঞ্চলগুলিতে FCV তামাক চাষীদের জীবিকা বৃদ্ধির লক্ষ্যে।

 

6.ভারতের প্রথম দেশীয়ভাবে উন্নত হাইড্রোজেন ফুয়েল সেল ফেরি উত্তর প্রদেশের কোন জায়গায় পরিষেবার জন্য মোতায়েন করা হয়েছিল?

[A] লখনউ
[B] কানপুর
[C] বারাণসী
[D] অযোধ্যা

 

সঠিক উত্তর: C [বারাণসী]
নোট:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারাণসীতে পরিচালনার জন্য কোচিন শিপইয়ার্ড লিমিটেড দ্বারা নির্মিত ভারতের প্রথম দেশীয় হাইড্রোজেন ফুয়েল সেল ফেরি চালু করেছেন। হাইড্রোজেন ফুয়েল সেল সিস্টেমটি কেপিআইটি টেকনোলজিস কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ল্যাবসের সহযোগিতায় তৈরি করেছে। হরিত নৌকা (সবুজ নৌকা) নামের এই উদ্যোগটি বন্দর, নৌপরিবহন এবং জলপথ মন্ত্রকের নেতৃত্বে রয়েছে, যার লক্ষ্য অভ্যন্তরীণ নৌযানে সবুজ পরিবর্তনের লক্ষ্যে। জানুয়ারী 2024-এ উন্মোচিত নির্দেশিকাগুলি গ্রীনহাউস গ্যাস নির্গমনের বিরুদ্ধে লড়াই করার জন্য 2034 সালের মধ্যে অভ্যন্তরীণ নৌপথের যাত্রীবাহী বহরের 50% এবং 2045 সালের মধ্যে 100% জন্য সবুজ জ্বালানী ব্যবহার করার নির্দেশ দেয়৷

 

7.কোন রাজ্য সরকার সম্প্রতি একটি সম্পূর্ণ অর্থায়িত সর্বজনীন জীবন বীমা প্রকল্প ঘোষণা করেছে?

[A] নাগাল্যান্ড
[B] মিজোরাম
[C] আসাম
[D] মণিপুর

 

সঠিক উত্তর: A [নাগাল্যান্ড]
দ্রষ্টব্য:
নাগাল্যান্ড সরকার একটি সম্পূর্ণ অর্থায়িত সার্বজনীন জীবন বীমা প্রকল্প চালু করেছে, যার লক্ষ্য হল অকাল মৃত্যুর ফলে আর্থিক অসুবিধা দূর করা। এই উদ্যোগ রুটিওয়ালা এবং তাদের পরিবারের সদস্যদের উভয়ের জন্য কভারেজ অফার করে আর্থিক নিরাপত্তার নিশ্চয়তা দেয়। স্কিমটি মুখ্যমন্ত্রীর স্বাস্থ্য বীমা প্রকল্পের সাথে একত্রে কাজ করে, ব্যাপক সুরক্ষা এবং সহায়তা প্রদান করে।
8.নাইনাতিভু দ্বীপ, সম্প্রতি খবরে দেখা গেছে, নিচের কোন প্রণালীতে অবস্থিত?

[A] বালি প্রণালী
[B] মালাক্কা প্রণালী
[C] পাক প্রণালী
[D] বাস স্ট্রেইট

 

সঠিক উত্তর:  C[পাক প্রণালী ]
দ্রষ্টব্য:
শ্রীলঙ্কা টেকসই শক্তি কর্তৃপক্ষ সম্প্রতি জাফনা উপদ্বীপের কাছে ডেলফট, নেদুনথিভু, নাইনাতিভু এবং আনালাইটিভু দ্বীপপুঞ্জে “হাইব্রিড নবায়নযোগ্য শক্তি সিস্টেম” নির্মাণের জন্য একটি ভারতীয় কোম্পানির সাথে অংশীদারিত্ব করেছে। জাফনার কাছে পাল্ক প্রণালীতে অবস্থিত নাইনাতিভু দ্বীপটি ঐতিহাসিক গুরুত্ব বহন করে এবং এটি হিন্দু ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য একটি তীর্থস্থান। উল্লেখযোগ্যভাবে, এটিতে নাগাপুশানি আম্মান কোভিল রয়েছে, একটি ঐতিহাসিক হিন্দু মন্দির যা প্রধান দেবী আম্মানকে উৎসর্গ করা হয়েছে, যা বিখ্যাত তামিল দেবতা মীনাক্ষীর সাথে চিহ্নিত। মহাবংশে বুদ্ধের দ্বিতীয়বার দ্বীপে যাওয়ার কথা উল্লেখ আছে।

 

9.সম্প্রতি, কোল ইন্ডিয়া লিমিটেড (সিআইএল) প্রধানমন্ত্রীর গতি শক্তি মিশনকে সমর্থন করার জন্য কোন প্রতিষ্ঠানের সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] IIM মুম্বাই এবং IIM সম্বলপুর
[B] IIM কলকাতা এবং IIM ব্যাঙ্গালোর
[C] IIM বিশাখাপত্তনম এবং IIM আহমেদাবাদ
[D] IIM লক্ষ্ণৌ এবং IIM কলকাতা

 

সঠিক উত্তর: A [IIM মুম্বাই এবং IIM সম্বলপুর]
দ্রষ্টব্য:
কোল ইন্ডিয়া লিমিটেড (সিআইএল) প্রধানমন্ত্রী গতি শক্তি জাতীয় মহাপরিকল্পনা-2021-এর অধীনে 1 মার্চ, 2024-এ IIM মুম্বাই এবং সম্বলপুরের সাথে একটি গুরুত্বপূর্ণ এমওইউ স্বাক্ষর করেছে। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল স্বাক্ষরের প্রত্যক্ষ করেন, কোল ইন্ডিয়ার চেয়ারম্যান পিএম প্রসাদ এবং এমসিএল সিএমডি উদয় অনন্ত কাওলে উপস্থিত ছিলেন। সহযোগিতার লক্ষ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং পরিবেশগত স্থায়িত্বের উপর জোর দিয়ে বহুমাত্রিক কয়লা পরিবহন পরিকাঠামো উন্নত করা। অংশীদারিত্ব শিল্পের দক্ষতাকে একাডেমিক শ্রেষ্ঠত্বের সাথে একীভূত করে, যা লজিস্টিক দক্ষতায় উল্লেখযোগ্য বৃদ্ধির প্রতিশ্রুতি দেয়।

 

10।ইয়ারস মিসাইল, সম্প্রতি খবরে দেখা গেছে, একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কোন দেশ দ্বারা তৈরি?

[A] রাশিয়া
[B] চীন
[C] ইসরায়েল
[D] ভারত

 

 

 

সঠিক উত্তর: A [রাশিয়া]
নোট:
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় RS-24 ইয়ারস আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সাম্প্রতিক সফল পরীক্ষা নিশ্চিত করেছে। রাশিয়ার দ্বারা তৈরি, ইয়ারস হল একটি থার্মোনিউক্লিয়ার সশস্ত্র আইসিবিএম যার রেঞ্জ 12,000 কিমি এবং 11,000 কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করার ক্ষমতা। এটি একাধিক স্বাধীনভাবে লক্ষ্যবস্তু ওয়ারহেড বহন করতে পারে এবং এটির কৌশলগত ক্ষমতা বৃদ্ধি করে স্বাধীন লক্ষ্যবস্তুর জন্য একাধিক রি-এন্ট্রি যান (MIRVs) মোতায়েন করার জন্য ডিজাইন করা হয়েছে।

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-10

1।সম্প্রতি খবরে দেখা ‘অদিতি প্রকল্প’ কোন সেক্টরের সঙ্গে যুক্ত?

[A] প্রতিরক্ষা খাত
[B] স্বাস্থ্য খাত
[C] শিক্ষা খাত
[D] আর্থিক খাত

সঠিক উত্তর: A [প্রতিরক্ষা সেক্টর]
দ্রষ্টব্য:
রক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং 04 মার্চ, 2024-তে নয়াদিল্লিতে 2023-24 থেকে 2025-26-এর জন্য 750 কোটি টাকা বরাদ্দ করে iDEX (ADITI) স্কিমের সাথে উদ্ভাবনী প্রযুক্তিগুলির অ্যাকিং ডেভেলপমেন্ট চালু করেছিলেন। iDEX ফ্রেমওয়ার্কের অধীনে পরিচালিত, এই স্কিমটি প্রতিরক্ষা প্রযুক্তি গবেষণার জন্য 25 কোটি টাকা পর্যন্ত অনুদান সহ স্টার্ট-আপগুলিকে সমর্থন করে। ADITI এর উদ্বোধনী সংস্করণে 17টি চ্যালেঞ্জ সহ, 30টি গভীর-প্রযুক্তিমূলক সমালোচনামূলক প্রযুক্তির বিকাশ, যুব উদ্ভাবনকে উৎসাহিত করা এবং সশস্ত্র বাহিনীর প্রয়োজনগুলিকে মোকাবেলা করা লক্ষ্য করে।

 

2।সম্প্রতি, কোন মন্ত্রক 2023-24 আর্থিক বছরে অ্যাকাউন্টে সেরা পারফরম্যান্সের জন্য পুরষ্কার দিয়ে সম্মানিত হয়েছে?

[A] অর্থ মন্ত্রণালয়
[B] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[C] তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়
[D] কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয়

 

 

সঠিক উত্তর: C [তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
ভারতীয় সিভিল অ্যাকাউন্টস সার্ভিসের 48 তম প্রতিষ্ঠা দিবসে তথ্য ও সম্প্রচার মন্ত্রককে 2023-24 অর্থবছরের অ্যাকাউন্টে সেরা পারফরম্যান্সের জন্য পুরস্কৃত করা হয়েছিল। প্রধান হিসাব নিয়ন্ত্রক অজয় ​​এস. সিংয়ের নেতৃত্বে, মন্ত্রণালয় অ্যাকাউন্টিং অনুশীলনে ব্যতিক্রমী দক্ষতা এবং পরিশ্রম প্রদর্শন করেছে, তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কাছ থেকে মর্যাদাপূর্ণ স্বীকৃতি অর্জন করেছে।

 

3।সম্প্রতি খবরে দেখা ইউনেক্টেস আকিয়ামা নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] মাকড়সা
[B] অ্যানাকোন্ডা
[C] মাছ
[D] ক্যাঙ্গারু টিকটিকি

সঠিক উত্তর: B [অ্যানাকোন্ডা]
দ্রষ্টব্য:
ইকুয়েডরের রেইনফরেস্টে, ডাচ জীববিজ্ঞানী ফ্রিক ভঙ্কের নেতৃত্বে গবেষকরা একটি নতুন অ্যানাকোন্ডা প্রজাতি শনাক্ত করেছেন, ইউনেক্টেস আকিয়ামা, 10 মিলিয়ন বছর আগে তার নিকটতম আত্মীয়দের থেকে বিচ্ছিন্ন। “উত্তর সবুজ অ্যানাকোন্ডা” নামকরণ করা হয়েছে, এই বিশাল 20-ফুট-লম্বা নমুনাগুলি, 200 কিলোগ্রাম (441 পাউন্ড) পর্যন্ত ওজনের, উল্লেখযোগ্য জিনগত পার্থক্য প্রদর্শন করে। আবিষ্কারটি এই অঞ্চলের জীববৈচিত্র্য এবং আমাজন ইকোসিস্টেমের এই চিত্তাকর্ষক সাপের বিবর্তনীয় ইতিহাসের উপর আলোকপাত করে।

 

4.সম্প্রতি, কোন দেশ ভারতীয় ফার্মাকোপিয়া (আইপি) স্বীকৃতি দেওয়ার জন্য প্রথম স্প্যানিশ-ভাষী জাতি হয়ে উঠেছে?

[A] চিলি
[B] কিউবা
[C] নিকারাগুয়া
[D] পেরু

 

 

সঠিক উত্তর: C [নিকারাগুয়া]
দ্রষ্টব্য:
নিকারাগুয়া প্রথম স্প্যানিশ-ভাষী জাতি হয়ে ভারতীয় ফার্মাকোপিয়া (আইপি) কে ভারতে উৎপাদিত ও বাজারজাত করা ওষুধের মানদণ্ডের অফিসিয়াল বই হিসাবে স্বীকৃতি দিয়ে একটি ঐতিহাসিক মাইলফলক অর্জন করেছে। ওষুধ ও প্রসাধনী আইন, 1940 এবং নিয়ম 1945 এর অধীনে ভারতীয় ফার্মাকোপিয়া কমিশন (IPC) দ্বারা প্রকাশিত, IPC হল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনে একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, IP-এর সময়মত প্রকাশনার জন্য নিবেদিত৷

 

5।রূপা তারাকাস (সিলভার ফিলিগ্রি), যেটি সম্প্রতি একটি ভৌগলিক ইঙ্গিত (GI) ট্যাগ পেয়েছে, কোন রাজ্যের অন্তর্গত?

[A] ওড়িশা
[B] ছত্তিশগড়
[C] ত্রিপুরা
[D] কেরালা

উত্তর লুকান

সঠিক উত্তর: A [ওড়িশা]
দ্রষ্টব্য:
কটকের বিখ্যাত রূপা তারাকাসি (সিলভার ফিলিগ্রি) চেন্নাইয়ের ভৌগলিক ইঙ্গিত রেজিস্ট্রি থেকে জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন (জিআই) ট্যাগ অর্জন করেছে। ওডিশা স্টেট কো-অপারেটিভ হস্তশিল্প কর্পোরেশন লিমিটেড ওডিশা সরকারের টেক্সটাইল ও হস্তশিল্প বিভাগ দ্বারা সমর্থিত আবেদন জমা দিয়েছে। ফিলিগ্রি, শাস্ত্রীয় গহনাগুলিতে দুর্দান্ত কারুকার্যের সাথে যুক্ত, মেসোপটেমিয়ায় 3500 খ্রিস্টপূর্বাব্দের। ঐতিহাসিক প্রমাণ 500 বছর আগে সমুদ্র বাণিজ্যের মাধ্যমে পারস্য থেকে ইন্দোনেশিয়া হয়ে কটকের প্রবর্তনের পরামর্শ দেয়।

 

6.প্রথমবারের মতো মেড-ইন-ইন্ডিয়া ASTDS টাগ ‘ওশান গ্রেস’, সম্প্রতি আত্মনির্ভর ভারতকে প্রচার করে MoPSW-এর অধীনে কোন নির্মাতা কোম্পানি তৈরি করেছে?

[A] কোচিন শিপইয়ার্ড
[B] লারসেন অ্যান্ড টুব্রো শিপবিল্ডিং
[C] গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (GRSE)
[D] ভারতী শিপইয়ার্ড

 

 

সঠিক উত্তর: A [কোচিন শিপইয়ার্ড]
দ্রষ্টব্য:
শ্রী সর্বানন্দ সোনোয়াল, MoPSW এবং আয়ুষের কেন্দ্রীয় মন্ত্রী, কার্যত ‘ওশান গ্রেস’, একটি 60T বোলার্ড পুল টাগ, এবং একটি মেডিকেল মোবাইল ইউনিট (MMU) উদ্বোধন করেছেন৷ MoPSW এর অধীনে কোচিন শিপইয়ার্ড লিমিটেড দ্বারা তৈরি, ওশান গ্রেস ভারতের প্রথম ASTDS টাগ। MMU বন্দরের কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার অংশ। অনুষ্ঠানটি, শ্রী শ্রীপদ ​​নায়েক এবং শান্তনু ঠাকুরের মতো বিশিষ্ট ব্যক্তিরা কার্যত উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রী মোদীর ‘আত্মনির্ভর ভারত’ উদ্যোগের সাথে সামঞ্জস্যপূর্ণ।

 

7।সম্প্রতি, কোন দেশ প্রথম দেশ হিসেবে তার সংবিধানে গর্ভপাতের অধিকার অন্তর্ভুক্ত করেছে?

[A] জার্মানি
[B] ফ্রান্স
[C] পোল্যান্ড
[D] মালয়েশিয়া

উত্তর লুকান

সঠিক উত্তর: B [ফ্রান্স]
দ্রষ্টব্য:
ফ্রান্স তার সংবিধানে গর্ভপাতের অধিকার এম্বেড করার প্রথম জাতি হয়ে ইতিহাস তৈরি করেছে। একটি যুগান্তকারী যৌথ সংসদীয় অধিবেশনে, 780 ভোটের একটি তুমুল সংখ্যাগরিষ্ঠতা সাংবিধানিক সংশোধনীকে সমর্থন করেছিল, যেখানে মাত্র 72 জন এর বিরোধিতা করেছিল। এই ঐতিহাসিক সিদ্ধান্তটি ফরাসি সংবিধানের 34 অনুচ্ছেদে সুস্পষ্ট ভাষা যোগ করে, আইনী কাঠামোর মধ্যে গর্ভপাত বেছে নেওয়ার জন্য মহিলাদের স্বাধীনতার নিশ্চয়তা দেয়, প্রজনন অধিকারের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করে।

 

8।সম্প্রতি, কোন ইনস্টিটিউট ‘অল ইন্ডিয়া রিসার্চ স্কলারস সামিট (AIRSS) 2024’ আয়োজন করেছে?

[A] IIT মাদ্রাজ
[B] IIM আহমেদাবাদ
[C] IIT কানপুর
[D] IIT বোম্বে

 

 

সঠিক উত্তর: A [IIT মাদ্রাজ ]
নোট:
IIT মাদ্রাজ 4 থেকে 7 মার্চ পর্যন্ত অল ইন্ডিয়া রিসার্চ স্কলারস সামিট (AIRSS) 2024-এর আয়োজন করছে। রিসার্চ অ্যাফেয়ার্স কাউন্সিল দ্বারা সংগঠিত, ইভেন্টটি সাম্প্রতিক গবেষণা অগ্রগতিগুলি প্রদর্শন এবং অন্বেষণ করতে ভারত জুড়ে বিভিন্ন শাখার মনকে একত্রিত করে। একাডেমিয়া এবং শিল্পের মধ্যে সহযোগিতা বৃদ্ধির উপর দৃষ্টি নিবদ্ধ করে, শীর্ষ সম্মেলনটি আত্মনির্ভর ভারতের দৃষ্টিভঙ্গির সাথে সারিবদ্ধ করে, উদ্ভাবনের মাধ্যমে স্বনির্ভরতাকে উন্নীত করে।

 

9।বিহারের নতুন মুখ্য সচিব হিসেবে কাকে নিযুক্ত করা হয়েছে?

[A] ব্রজেশ মেহরোত্রা
[B] ত্রিপুরারি শরণ
[C] নিশীথ ভার্মা
[D] আমির সুবহানী

সঠিক উত্তর: A [ব্রজেশ মেহরোত্রা]
দ্রষ্টব্য:
বিহার সরকার একজন সিনিয়র আইএএস অফিসার ব্রজেশ মেহরোত্রাকে নতুন মুখ্য সচিব হিসেবে নিয়োগ করেছে। বর্তমানে রাজস্ব ও ভূমি সংস্কারের অতিরিক্ত মুখ্য সচিব, মেহরোত্রার বিশিষ্ট কর্মজীবনে সাধারণ প্রশাসন এবং সংসদীয় বিষয়গুলিতে ভূমিকা রয়েছে, যা জনসেবায় তার উত্সর্গ এবং দক্ষতা প্রদর্শন করে।

 

10।প্রজেক্ট সিবার্ড, ভারতের বৃহত্তম নৌ পরিকাঠামো প্রকল্প, কোন রাজ্যে অবস্থিত?

[A] কেরালা
[B] মহারাষ্ট্র
[C] কর্ণাটক
[D] তামিলনাড়ু

 

 

সঠিক উত্তর: C [কর্নাটক]
দ্রষ্টব্য:
প্রতিরক্ষা মন্ত্রী দুটি পিয়ার এবং সাতটি টাওয়ারের উদ্বোধন করতে চলেছেন, কর্ণাটকের নেভাল বেস কার্ওয়ারে নৌবাহিনীর অফিসার এবং প্রতিরক্ষা বেসামরিক নাগরিকদের জন্য 320টি বাড়ি সরবরাহ করছেন, প্রকল্প সিবার্ড-এর অধীনে যা ভারতের বৃহত্তম নৌ পরিকাঠামো প্রকল্প। 1980-এর দশকের গোড়ার দিকে ধারণা করা হয়েছিল এবং 1985 সালে অনুমোদিত, প্রকল্পটি 11,000 একর জুড়ে বিস্তৃত, যেখানে একটি গভীর সমুদ্রের বন্দর, ব্রেকওয়াটার, একটি টাউনশিপ, একটি নৌ হাসপাতাল এবং আরও অনেক কিছু রয়েছে৷ একবার সম্পূর্ণ হলে, এটি পূর্ব গোলার্ধের বৃহত্তম নৌ ঘাঁটি হবে, যেখানে যুদ্ধজাহাজ, সাবমেরিন এবং বিমান থাকবে।

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-9

 

1.কুলাসেকারপট্টিনম স্পেসপোর্ট, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যে অবস্থিত?

[A] কর্ণাটক
[B] তামিলনাড়ু
[C] মহারাষ্ট্র
[D] গুজরাট

 

সঠিক উত্তর: B [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী তামিলনাড়ুর কুলাসেকারাপট্টিনাম স্পেসপোর্ট উদ্বোধন করেছেন, সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের পরে দ্বিতীয় মহাকাশবন্দর। সুবিধাটি বাণিজ্যিকভাবে ছোট স্যাটেলাইট লঞ্চ যানবাহন উৎক্ষেপণে বিশেষায়িত হবে। 2,350 একর বিস্তৃত, এটি লঞ্চ প্যাড এবং রকেট ইন্টিগ্রেশন এলাকা সহ 35টি সুবিধা রয়েছে। স্পেসপোর্টের অনন্য সুবিধা হল ভারত মহাসাগরের উপর দিয়ে সরাসরি দক্ষিণে উৎক্ষেপণ করা হচ্ছে, বিদ্যমান সাইটের তুলনায় ছোট রকেট উৎক্ষেপণের জন্য জ্বালানি সাশ্রয় করছে। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে রুপি। 986 কোটি টাকা, ভারতের মহাকাশ সক্ষমতা বাড়াচ্ছে।
2.সম্প্রতি, ডেঙ্গু জ্বরের ক্রমবর্ধমান মামলার কারণে দক্ষিণ আমেরিকার কোন দেশ স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে?

[A] চিলি
[B] পেরু
[C] আর্জেন্টিনা
[D] বলিভিয়া

 

সঠিক উত্তর: B  [পেরু]
দ্রষ্টব্য:
ডেঙ্গু জ্বরের ঘটনা বেড়ে যাওয়ায় পেরু স্বাস্থ্য জরুরী অবস্থা ঘোষণা করেছে। মামলা দ্রুত বৃদ্ধির কারণে সরকার 25টির মধ্যে 20টি অঞ্চলে জরুরি অবস্থা সক্রিয় করে, 32 জন মৃত্যুর সাথে মোট 31,000 টিরও বেশি। স্বাস্থ্যমন্ত্রী সিজার ভাসকুয়েজ এল নিনোর প্রভাব উল্লেখ করেছেন, যা 2023 সাল থেকে উচ্চ তাপমাত্রা এবং ভারী বৃষ্টিপাতের কারণ, মশার প্রজননকে সহজতর করে। ঘোষণাটি ক্ষতিগ্রস্ত এলাকায় তহবিল স্থানান্তরকে ত্বরান্বিত করে এবং দ্রুত চিকিৎসা কর্মীদের মোতায়েনকে সহজতর করে।

 

3.সম্প্রতি, ন্যাশনাল ইনস্টিটিউট অফ আয়ুর্বেদা (NIA) আয়ুর্বেদ ও থাই ঐতিহ্যবাহী ওষুধের প্রচারের জন্য কোন দেশের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে?

[A] সিঙ্গাপুর
[B] ভিয়েতনাম
[C] থাইল্যান্ড
[D] জাপান

 

সঠিক উত্তর: C [থাইল্যান্ড]
দ্রষ্টব্য:
ভারতের জয়পুরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ আয়ুর্বেদ (NIA) 2024 সালের ফেব্রুয়ারিতে থাইল্যান্ডের থাই ট্র্যাডিশনাল অ্যান্ড অল্টারনেটিভ মেডিসিন বিভাগের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এই চুক্তিটি আয়ুর্বেদ এবং থাই ঐতিহ্যগত ওষুধে একাডেমিক সহযোগিতার জন্য। মালয়েশিয়া এবং কোরিয়ার মতো দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়, ইনস্টিটিউট এবং সংস্থাগুলির সাথেও NIA-এর সহযোগিতা রয়েছে।

 

4.‘বিরল রোগ দিবস 2024’ এর থিম কী?

[A] বিরল অনেক, বিরল শক্তিশালী, বিরল গর্বিত
[B] আপনার রঙ শেয়ার করুন
[C] বিরল রোগ দিবসের জন্য রেফ্রেম রেয়ার
[D] ব্রিজিং স্বাস্থ্য এবং সামাজিক যত্ন

 

সঠিক উত্তর: B [আপনার রং শেয়ার করুন ]
দ্রষ্টব্য:
29 ফেব্রুয়ারী বিরল রোগ দিবসকে চিহ্নিত করে, যারা বিরল চিকিৎসা শর্তে রয়েছে তাদের জন্য সচেতনতা এবং সমর্থন তুলে ধরে। 2024 থিম, “আপনার রং ভাগ করুন,” বিরল রোগের সম্মুখীন ব্যক্তিদের জন্য সহযোগিতার উপর জোর দেয়। WHO দ্বারা সংজ্ঞায়িত, বিরল রোগগুলি দুর্বল করে দেয়, সারাজীবনের ব্যাধি প্রতি 10,000 জন লোকে 10 বা তার কম ক্ষেত্রে দেখা যায়। এই দিনটির লক্ষ্য এই বিরল অবস্থার উপর আলোকপাত করা, বিশ্বব্যাপী ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য বোঝাপড়া এবং সহায়তা প্রচার করা।
5.তাউই উৎসব, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য/UT-এ পালিত হয়?

[A] কেরালা
[B] জম্মু ও কাশ্মীর
[C] দিল্লি
[D] গোয়া

 

সঠিক উত্তর: B [জম্মু ও কাশ্মীর]
দ্রষ্টব্য:
জম্মু ও কাশ্মীরে 1 মার্চ, 2024 থেকে শুরু হওয়া চার দিনের ‘তাউই উৎসব’ এই অঞ্চলের শিল্প, সংস্কৃতি এবং ঐতিহ্যকে তুলে ধরে। জম্মুর বৈচিত্র্যময় শিল্প ও সাংস্কৃতিক ঐতিহ্যের উপর জোর দিয়ে, এই উৎসবে সেমিনার, কর্মশালা, লোকসংগীত, রাস্তার নাট্য, শাস্ত্রীয় এবং লোকনৃত্য এবং একটি মেলা রয়েছে। এটি তরুণদের সৃজনশীলতার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে এবং বিশেষজ্ঞদের সাথে আলোচনাকে উৎসাহিত করে। অনুষ্ঠানটি উদ্যোক্তা, উদ্ভাবন, স্থানীয় রন্ধনপ্রণালী, এবং হিমালয় অঞ্চলের নারী এনজিও গোষ্ঠীর জৈব পণ্য প্রদর্শন করে, যা জম্মু বিশ্ববিদ্যালয়ে সমাপ্ত হয়।

 

6.কোন সংস্থা সম্প্রতি ডিজিটাল ইকোনমি (WEIDE) ফান্ডে মহিলা রপ্তানিকারকদের চালু করতে সহযোগিতা করেছে?

[A] আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) এবং বিশ্বব্যাংক
[B] আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO) এবং বিশ্বব্যাংক
[C] আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্র (ITC) এবং বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO)
[D] বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF)

 

সঠিক উত্তর: C [আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্র (ITC) এবং বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO)]
নোট:
ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (ITC) এবং ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন (WTO) যৌথভাবে 50 মিলিয়ন মার্কিন ডলারের উল্লেখযোগ্য বিনিয়োগের সাথে ডিজিটাল ইকোনমি (WEIDE) ফান্ডে নারী রপ্তানিকারকদের উদ্যোগ নিয়েছে। এই বৈশ্বিক তহবিলের লক্ষ্য ডিজিটাল প্রযুক্তি গ্রহণের সুবিধার মাধ্যমে উন্নয়নশীল অর্থনীতি এবং স্বল্পোন্নত দেশগুলিতে নারী-নেতৃত্বাধীন ব্যবসা এবং উদ্যোক্তাদের সমর্থন করা। প্রাথমিক উদ্দেশ্য হল এই উদ্যোগগুলির অনলাইন উপস্থিতি বাড়ানো, তাদের ডিজিটাল অর্থনীতিতে উন্নতি করতে সক্ষম করা।

 

7.পঞ্চেশ্বর বহুমুখী প্রকল্প (PMP), মাঝে মাঝে খবরে দেখা যায়, কোন দুই দেশের মধ্যে একটি দ্বি-জাতীয় জলবিদ্যুৎ প্রকল্প?

[A] ভারত ও ভুটান
[B] ভারত ও নেপাল
[C] ভারত ও বাংলাদেশ
[D] ভারত ও আফগানিস্তান

 

সঠিক উত্তর: B [ভারত ও নেপাল]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক ভারত-নেপাল চুক্তি সত্ত্বেও, পঞ্চেশ্বর বহুমুখী প্রকল্প (PMP) আলোচনা অচল অবস্থায় রয়েছে। 1996 সালে মহাকালী চুক্তির মাধ্যমে প্রতিষ্ঠিত, PMP মহাকালী নদীর উপর একটি আন্তঃসীমান্ত জলবিদ্যুৎ উদ্যোগ। উভয় দেশে শক্তি উৎপাদন এবং সেচ বৃদ্ধির লক্ষ্যে, এটি একটি 315-মিটার বাঁধ (ভারতে শারদা) বৈশিষ্ট্যযুক্ত, যার লক্ষ্য 6,480 মেগাওয়াট সমানভাবে ভাগ করা। উপরন্তু, এটি নেপালে 130,000 হেক্টর এবং ভারতীয় ভূখণ্ডে 240,000 হেক্টর সেচের লক্ষ্য রাখে।

 

8.সম্প্রতি, কোন দেশের সংসদ ন্যাটোতে যোগদানের জন্য সুইডেনের বিড অনুমোদনের জন্য ভোট দিয়েছে, এটি জোটে যোগদানের জন্য 32 তম দেশ হয়েছে?

[A] নরওয়ে
[B] বলিভিয়া
[C] হাঙ্গেরি
[D] ফিনল্যান্ড

 

সঠিক উত্তর: C [হাঙ্গেরি]
নোট:
হাঙ্গেরির পার্লামেন্ট ন্যাটোতে যোগদানের জন্য সুইডেনের বিড অনুমোদনের পক্ষে ভোট দিয়েছে, সুইডেনকে জোটের 32 তম সদস্য করেছে। রাশিয়ার ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসনের পর সুইডেন 2022 সালে ন্যাটোতে যোগদানের জন্য আবেদন করেছিল। নতুন সদস্যদের অবশ্যই সমস্ত বিদ্যমান ন্যাটো সদস্যদের দ্বারা অনুমোদিত হতে হবে। হাঙ্গেরি ছিল সুইডেনের সদস্যপদ অবরুদ্ধ করার সর্বশেষ দেশ, সুইডেনের প্রতি শত্রুতার অভিযোগ এনে। দুটি নর্ডিক দেশের সংযোজন জোটের ক্ষমতাকে শক্তিশালী করবে, উচ্চ উত্তরে এবং বাল্টিক সাগরে তার অবস্থানকে শক্তিশালী করবে।

 

9.সম্প্রতি সংবাদে উল্লেখিত বিক্রমাদিত্য বৈদিক ঘড়িটি কোন শহরে অবস্থিত?

[A] উজ্জাইন 
[B] ইন্দোর
[C] বিকানের
[D] লখনউ

 

সঠিক উত্তর: A [উজ্জাইন]
নোট:
প্রধানমন্ত্রী উজ্জয়নের যন্তর মন্তরে বিক্রমাদিত্য বৈদিক ঘড়ির উদ্বোধন করেন। একটি বিশ্ব-প্রথম ‘বৈদিক ঘড়ি’, এটি ঐতিহ্যগত ভারতীয় পঞ্চং ব্যবহার করে সময় প্রদর্শন করে। একটি 85-ফুট টাওয়ারে অবস্থিত, এটি গ্রহের অবস্থান, মুহুর্ত, জ্যোতিষী গণনা, IST এবং GMT প্রদান করে। লখনউ-ভিত্তিক সংস্থা অরোহন দ্বারা বিকাশিত, এটি একটি মোবাইল অ্যাপের মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করে। ভারতের সময় অঞ্চল নির্ধারণে ঐতিহাসিক ভূমিকার কারণে এবং শূন্য মেরিডিয়ান এবং ট্রপিক অফ ক্যানসারের মিথস্ক্রিয়া বিন্দুতে এর অবস্থানের কারণে উজ্জয়ন, তার সমৃদ্ধ টাইমকিপিং ঐতিহ্য সহ একটি আদর্শ অবস্থান।

 

10.ব্রায়ান মুলরোনি, যিনি সম্প্রতি মারা গেছেন, তিনি কোন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ছিলেন?

[A] ইসরায়েল
[B] কানাডা
[C] চিলি
[D] ফ্রান্স

 

সঠিক উত্তর: B [কানাডা]
দ্রষ্টব্য:
ব্রায়ান মুলরোনি, প্রাক্তন কানাডিয়ান প্রধানমন্ত্রী, 84 বছর বয়সে মারা গেছেন। তিনি পিয়েরে ট্রুডোকে পরাজিত করে 1984 সালের ঐতিহাসিক জয়ে প্রগতিশীল রক্ষণশীলদের নেতৃত্ব দেন। মুলরোনির নয় বছরের মেয়াদে প্রভাবশালী নীতি দেখা গেছে, বিশেষ করে কানাডা-মার্কিন মুক্ত বাণিজ্য চুক্তির আলোচনা, তার রূপান্তরমূলক উত্তরাধিকারকে রূপ দিয়েছে।

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-8

1.সম্প্রতি ভারতের নির্বাচন কমিশন কোন মন্ত্রকের সাথে ‘মেরা পেহলা ভোট দেশ কে লিয়ে’ প্রচার শুরু করেছে?

[A] শিক্ষা মন্ত্রণালয়
[B] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[C] কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয়
[D] প্রতিরক্ষা মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: A [শিক্ষা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
নির্বাচনী প্রক্রিয়ায় যুবকদের সম্পৃক্ত এবং উত্সাহিত করার লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় 28 ফেব্রুয়ারি থেকে 6 মার্চ, 2024 পর্যন্ত “মেরা পেহলা ভোট দেশ কে লিয়ে” পরিচালনা করেছে। UGC চেয়ারম্যান এম জগদেশ কুমার প্রথমবারের ভোটারদের অনুপ্রাণিত ও সংগঠিত করার জন্য একটি আহ্বান জারি করেছেন, প্রচারে সমর্থন করার জন্য সকলকে আহ্বান জানিয়েছেন। দেশব্যাপী উদ্যোগ, ভারতের নির্বাচন কমিশনের সহযোগিতায়, তরুণদের মধ্যে নির্বাচনী সচেতনতা বাড়াতে চায়, নির্বাচনে সর্বজনীন আলোকিত অংশগ্রহণকে উৎসাহিত করে।
2.কুলাসেকারপট্টিনম স্পেসপোর্ট, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যে অবস্থিত?

[A] কর্ণাটক
[B] তামিলনাড়ু
[C] মহারাষ্ট্র
[D] গুজরাট

 

সঠিক উত্তর: B [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী তামিলনাড়ুর কুলাসেকারাপট্টিনাম স্পেসপোর্ট উদ্বোধন করেছেন, সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের পরে দ্বিতীয় মহাকাশবন্দর। সুবিধাটি বাণিজ্যিকভাবে ছোট স্যাটেলাইট লঞ্চ যানবাহন উৎক্ষেপণে বিশেষায়িত হবে। 2,350 একর বিস্তৃত, এটি লঞ্চ প্যাড এবং রকেট ইন্টিগ্রেশন এলাকা সহ 35টি সুবিধা রয়েছে। স্পেসপোর্টের অনন্য সুবিধা হল ভারত মহাসাগরের উপর দিয়ে সরাসরি দক্ষিণে উৎক্ষেপণ করা হচ্ছে, বিদ্যমান সাইটের তুলনায় ছোট রকেট উৎক্ষেপণের জন্য জ্বালানি সাশ্রয় করছে। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে রুপি। 986 কোটি টাকা, ভারতের মহাকাশ সক্ষমতা বাড়াচ্ছে।
3.সম্প্রতি খবরে দেখা ‘বায়োট্রিগ’ কী?

[A] বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তি
[B] পরিবেশ সংরক্ষণের জন্য ব্যবহৃত পদ্ধতি
[C] ট্যাঙ্ক পরিষ্কারের রোবট
[D] ফসল থেকে কীটপতঙ্গ দূর করার কৌশল

 

সঠিক উত্তর: A [বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তি]
দ্রষ্টব্য:
BioTRIG, একটি বিপ্লবী বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তি, অভ্যন্তরীণ বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করতে, মাটির স্বাস্থ্য উন্নত করতে এবং গ্রামীণ ভারতে পরিষ্কার শক্তি তৈরি করতে পাইরোলাইসিস নিযুক্ত করে। সম্প্রদায় পর্যায়ে কাজ করে, এটি স্থানীয়ভাবে উৎপন্ন বর্জ্য ব্যবহার করে, জৈব তেল, সিঙ্গাস এবং বায়োচার সার তৈরি করে। এই পণ্যগুলি শুধুমাত্র স্বাস্থ্যকর জীবনযাপনে অবদান রাখে না বরং পরবর্তী চক্রগুলিকে শক্তি দিয়ে এবং স্থানীয় বাড়ি এবং ব্যবসায় উদ্বৃত্ত বিদ্যুৎ সরবরাহ করে স্থায়িত্ব নিশ্চিত করে। পরিষ্কার-জ্বলন্ত জৈব-তেল গৃহস্থালির রান্নার জন্য সবুজ বিকল্প হিসেবে কাজ করে, যেখানে বায়োচার কার্বন সঞ্চয় এবং মাটির উর্বরতা উন্নতিতে সাহায্য করে।

 

4.সম্প্রতি, ভারতের প্রধানমন্ত্রী দেশের প্রথম আদিবাসী সবুজ হাইড্রোজেন ফুয়েল সেল অভ্যন্তরীণ নৌপথে কোন রাজ্যে চালু করেছেন?

[A] তামিলনাড়ু
[B] কেরালা
[C] মহারাষ্ট্র
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: A [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হারিত নৌকা উদ্যোগের অধীনে তামিলনাড়ুর থুথুকুডিতে ভারতের উদ্বোধনী আদিবাসী সবুজ হাইড্রোজেন ফুয়েল সেল ইনল্যান্ড ওয়াটারওয়ে ভেসেল চালু করেছেন। এই প্রকল্প, তামিলনাড়ু থেকে কাশীকে একটি উপহার, উদ্ভাবনী সবুজ শক্তি সমাধানের প্রতি ভারতের প্রতিশ্রুতি নির্দেশ করে৷ হাইড্রোজেন জ্বালানী কোষ, পরিবহন, উপাদান পরিচালনা, স্থির, বহনযোগ্য এবং জরুরী ব্যাকআপ শক্তি, টেকসই এবং সাশ্রয়ী বিকল্প জ্বালানির জন্য ভারতের ধাক্কায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

5.‘বার্ষিক আর্থিক সাক্ষরতা’ সপ্তাহের প্রচারাভিযান সম্প্রতি নিচের কোনটির দ্বারা আয়োজিত হয়?

[A] IIT কানপুর
[B] RBI
[C] SBI
[D] ISRO

 

সঠিক উত্তর: B [RBI]
নোট:
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) 2016 সাল থেকে প্রতি বছর আর্থিক সাক্ষরতা সপ্তাহ (FLW) পরিচালনা করছে। 2024 FLW 26 ফেব্রুয়ারি থেকে 1 মার্চ, 2024 পর্যন্ত পালন করা হবে “একটি সঠিক শুরু করুন – আর্থিকভাবে স্মার্ট হয়ে উঠুন ” জনসাধারণের কাছে আর্থিক শিক্ষার বার্তা ছড়িয়ে দেওয়ার মাধ্যমে আর্থিক সাক্ষরতা প্রচার করা FLW এর লক্ষ্য।

 

6.সম্প্রতি খবরে দেখা গেল ‘জুস জ্যাকিং’ কী?

[A] সাইবার আক্রমণ
[B] ওষুধ
[C] গ্রহাণু
[D] আক্রমণাত্মক আগাছা

 

সঠিক উত্তর: একটি [সাইবার আক্রমণ]
নোট:
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) জুস জ্যাকিংয়ের ক্রমবর্ধমান হুমকির কারণে পাবলিক পোর্টগুলিতে মোবাইল ফোন চার্জ করার বিরুদ্ধে সতর্ক করে৷ জুস জ্যাকিং হল একটি সাইবার অ্যাটাক যেখানে হ্যাকাররা ইলেকট্রনিক ডিভাইসের সাথে আপস করে পাবলিক ইউএসবি চার্জিং স্টেশনে ম্যালওয়্যার ইনজেক্ট করে। বিমানবন্দর, হোটেল এবং শপিং সেন্টারের মতো পাবলিক স্পেসে প্রায়ই ঘটনা ঘটে। এই ধরনের আক্রমণ ডিভাইস লকআউট এবং অননুমোদিত অ্যাক্সেসের দিকে নিয়ে যেতে পারে, সাইবার অপরাধীদের ব্যক্তিগত ডেটা এবং পাসওয়ার্ড চুরি করতে সক্ষম করে। পাবলিক এলাকায় আপনার ডিভাইস রক্ষা করার জন্য সতর্ক থাকুন।

 

7.সম্প্রতি খবরে দেখা ‘রেগুলেটরি স্যান্ডবক্স’ কী?

[A] এআই স্টার্টআপগুলির জন্য ঋণ পাওয়ার জন্য একক উইন্ডো সিস্টেম
[B] সারা দেশে অবৈধ পাচার রোধে কাঠামো
[C] নতুন স্বল্পমূল্যের আর্থিক পণ্যগুলির লাইভ পরীক্ষা
[D] পরিবেশ সুরক্ষার জন্য কাঠামো

 

সঠিক উত্তর: C [নতুন স্বল্পমূল্যের আর্থিক পণ্যগুলির লাইভ পরীক্ষা ]
দ্রষ্টব্য:
রিজার্ভ ব্যাঙ্ক সম্প্রতি নিয়ন্ত্রক স্যান্ডবক্স (RS) নির্দেশিকা সংশোধন করেছে, একটি নিয়ন্ত্রিত নিয়ন্ত্রক স্থানে পণ্য বা পরিষেবার লাইভ পরীক্ষার অনুমতি দেয়৷ একটি “নিরাপদ স্থান” হিসাবে কাজ করা, এটি ব্যবসায়িক পরীক্ষার জন্য নমনীয়তা প্রদান করে, সম্ভাব্য উদ্ভাবন-বান্ধব প্রবিধানগুলিকে প্রভাবিত করে৷ RS-এর লক্ষ্য হল স্বল্প-মূল্যের আর্থিক পণ্যগুলিকে সহজতর করা, গতিশীল, প্রমাণ-ভিত্তিক নিয়ন্ত্রক পরিবেশের প্রচার করা যা উদীয়মান প্রযুক্তির সাথে খাপ খায়। মূলত, বিস্তৃত লঞ্চের আগে এটি নির্দিষ্ট সুরক্ষা এবং তদারকির মধ্যে উদ্ভাবন পরীক্ষা করার জন্য বাজারের খেলোয়াড়দের জন্য একটি আনুষ্ঠানিক প্রোগ্রাম।

 

8.সম্প্রতি জলশক্তি মন্ত্রণালয় কয়টি নদীর অববাহিকা ব্যবস্থাপনার জন্য ১২টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে?

[A] 5
[B] 6
[C] 7
[D] 4

 

সঠিক উত্তর: B [6]
দ্রষ্টব্য:
জাতীয় নদী সংরক্ষণ পরিকল্পনার অংশ হিসেবে নর্মদা, গোদাবরী, মহানদী, কৃষ্ণা, কাবেরী এবং পেরিয়ার ছয়টি নদীর অববাহিকা ব্যবস্থাপনার জন্য একাডেমিক ও গবেষণা উদ্যোগে সহযোগিতা করার জন্য জলশক্তি মন্ত্রক 12টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্ব করেছে। মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত গঙ্গা পরিষ্কারের সফল প্রচেষ্টা তুলে ধরেন, নমামি গঙ্গে মিশনের জন্য ইউনেস্কোর স্বীকৃতি অর্জন করেন। একটি গণ আন্দোলন হিসাবে নদী সংরক্ষণের উপর জোর দিয়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অর্থ গঙ্গা নীতি এটিকে জীবিকার সাথে যুক্ত করে, আন্তঃরাষ্ট্রীয় সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানায়।
9.সম্প্রতি, কোন ভারতীয় ইউনাইটেড কিংডমের রাজা চার্লস তৃতীয় থেকে অনারারি নাইটহুড পেয়েছেন?

[A] রাজন ভারতী মিত্তাল
[B] সুনীল ভারতী মিত্তল
[C] সুশীল কুমার সায়াল
[D] অখিল গুপ্ত

 

সঠিক উত্তর: B [সুনীল ভারতী মিত্তল]
দ্রষ্টব্য:
যুক্তরাজ্যের রাজা চার্লস তৃতীয় সুনীল ভারতী মিত্তল, ভারতী এন্টারপ্রাইজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যানকে সম্মানসূচক নাইটহুড প্রদান করেন। এই সম্মানের নাম দেওয়া হয়েছে নাইট কমান্ডার অফ দ্য মোস্ট এক্সেলেন্ট অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার (কেবিই), বেসামরিক নাগরিকদের ব্রিটিশ সার্বভৌম কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ সম্মানগুলির মধ্যে একটি।

 

10.ব্রায়ান মুলরোনি, যিনি সম্প্রতি মারা গেছেন, তিনি কোন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ছিলেন?

[A] ইসরায়েল
[B] কানাডা
[C] চিলি
[D] ফ্রান্স

 

সঠিক উত্তর: B [কানাডা]
দ্রষ্টব্য:
ব্রায়ান মুলরোনি, প্রাক্তন কানাডিয়ান প্রধানমন্ত্রী, 84 বছর বয়সে মারা গেছেন। তিনি পিয়েরে ট্রুডোকে পরাজিত করে 1984 সালের ঐতিহাসিক জয়ে প্রগতিশীল রক্ষণশীলদের নেতৃত্ব দেন। মুলরোনির নয় বছরের মেয়াদে প্রভাবশালী নীতি দেখা গেছে, বিশেষ করে কানাডা-মার্কিন মুক্ত বাণিজ্য চুক্তির আলোচনা, তার রূপান্তরমূলক উত্তরাধিকারকে রূপ দিয়েছে।

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-7

1.কুলাসেকারপট্টিনম স্পেসপোর্ট, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যে অবস্থিত?

[A] কর্ণাটক
[B] তামিলনাড়ু
[C] মহারাষ্ট্র
[D] গুজরাট

সঠিক উত্তর: B [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী তামিলনাড়ুর কুলাসেকারাপট্টিনাম স্পেসপোর্ট উদ্বোধন করেছেন, সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের পরে দ্বিতীয় মহাকাশবন্দর। সুবিধাটি বাণিজ্যিকভাবে ছোট স্যাটেলাইট লঞ্চ যানবাহন উৎক্ষেপণে বিশেষায়িত হবে। 2,350 একর বিস্তৃত, এটি লঞ্চ প্যাড এবং রকেট ইন্টিগ্রেশন এলাকা সহ 35টি সুবিধা রয়েছে। স্পেসপোর্টের অনন্য সুবিধা হল ভারত মহাসাগরের উপর দিয়ে সরাসরি দক্ষিণে উৎক্ষেপণ করা হচ্ছে, বিদ্যমান সাইটের তুলনায় ছোট রকেট উৎক্ষেপণের জন্য জ্বালানি সাশ্রয় করছে। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে রুপি। 986 কোটি টাকা, ভারতের মহাকাশ সক্ষমতা বাড়াচ্ছে।
2.কোন রাজ্য সম্প্রতি অবৈধ অভিবাসন রোধ করার লক্ষ্যে একটি বিল পাস করেছে?

[A] উত্তরাখণ্ড
[B] পাঞ্জাব
[C] হরিয়ানা
[D] বিহার

সঠিক উত্তর: C [হরিয়ানা]
দ্রষ্টব্য:
হরিয়ানা বিধানসভা হরিয়ানা রেজিস্ট্রেশন অ্যান্ড রেগুলেশন অফ ট্রাভেল এজেন্ট বিল, 2024 সহ নয়টি বিল পাস করেছে, যার লক্ষ্য অবৈধ অভিবাসন রোধ করা এবং অনিবন্ধিত ট্রাভেল এজেন্ট যুবকদের শোষণের সমস্যা সমাধানের লক্ষ্যে। স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ সমস্যার গুরুতরতা তুলে ধরেন। এছাড়া শিক্ষার্থী ও অভিভাবকদের স্বার্থ রক্ষায় বেসরকারি কোচিং প্রতিষ্ঠান নিয়ন্ত্রণে একটি বিল পাস করা হয়। বিলগুলি সপ্তাহব্যাপী বাজেট অধিবেশনের সমাপনী দিনের অংশ ছিল, যার কিছু আগে চালু করা হয়েছিল।

 

3.তাউই উৎসব, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য/UT-এ পালিত হয়?

[A] কেরালা
[B] জম্মু ও কাশ্মীর
[C] দিল্লি
[D] গোয়া

সঠিক উত্তর: B [জম্মু ও কাশ্মীর]
দ্রষ্টব্য:
জম্মু ও কাশ্মীরে 1 মার্চ, 2024 থেকে শুরু হওয়া চার দিনের ‘তাউই উৎসব’ এই অঞ্চলের শিল্প, সংস্কৃতি এবং ঐতিহ্যকে তুলে ধরে। জম্মুর বৈচিত্র্যময় শিল্প ও সাংস্কৃতিক ঐতিহ্যের উপর জোর দিয়ে, এই উৎসবে সেমিনার, কর্মশালা, লোকসংগীত, রাস্তার নাট্য, শাস্ত্রীয় এবং লোকনৃত্য এবং একটি মেলা রয়েছে। এটি তরুণদের সৃজনশীলতার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে এবং বিশেষজ্ঞদের সাথে আলোচনাকে উৎসাহিত করে। অনুষ্ঠানটি উদ্যোক্তা, উদ্ভাবন, স্থানীয় রন্ধনপ্রণালী, এবং হিমালয় অঞ্চলের নারী এনজিও গোষ্ঠীর জৈব পণ্য প্রদর্শন করে, যা জম্মু বিশ্ববিদ্যালয়ে সমাপ্ত হয়।

 

4.সম্প্রতি, কোন দেশের সংসদ ন্যাটোতে যোগদানের জন্য সুইডেনের বিড অনুমোদনের জন্য ভোট দিয়েছে, এটি জোটে যোগদানের জন্য 32 তম দেশ হয়েছে?

[A] নরওয়ে
[B] বলিভিয়া
[C] হাঙ্গেরি
[D] ফিনল্যান্ড

সঠিক উত্তর: C [হাঙ্গেরি]
নোট:
হাঙ্গেরির পার্লামেন্ট ন্যাটোতে যোগদানের জন্য সুইডেনের বিড অনুমোদনের পক্ষে ভোট দিয়েছে, সুইডেনকে জোটের 32 তম সদস্য করেছে। রাশিয়ার ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসনের পর সুইডেন 2022 সালে ন্যাটোতে যোগদানের জন্য আবেদন করেছিল। নতুন সদস্যদের অবশ্যই সমস্ত বিদ্যমান ন্যাটো সদস্যদের দ্বারা অনুমোদিত হতে হবে। হাঙ্গেরি ছিল সুইডেনের সদস্যপদ অবরুদ্ধ করার সর্বশেষ দেশ, সুইডেনের প্রতি শত্রুতার অভিযোগ এনে। দুটি নর্ডিক দেশের সংযোজন জোটের ক্ষমতাকে শক্তিশালী করবে, উচ্চ উত্তরে এবং বাল্টিক সাগরে তার অবস্থানকে শক্তিশালী করবে।

 

5.সম্প্রতি খবরে দেখা ‘রেগুলেটরি স্যান্ডবক্স’ কী?

[A] এআই স্টার্টআপগুলির জন্য ঋণ পাওয়ার জন্য একক উইন্ডো সিস্টেম
[B] সারা দেশে অবৈধ পাচার রোধে কাঠামো
[C] নতুন স্বল্পমূল্যের আর্থিক পণ্যগুলির লাইভ পরীক্ষা
[D] পরিবেশ সুরক্ষার জন্য কাঠামো

সঠিক উত্তর: C [নতুন স্বল্পমূল্যের আর্থিক পণ্যগুলির লাইভ পরীক্ষা ]
দ্রষ্টব্য:
রিজার্ভ ব্যাঙ্ক সম্প্রতি নিয়ন্ত্রক স্যান্ডবক্স (RS) নির্দেশিকা সংশোধন করেছে, একটি নিয়ন্ত্রিত নিয়ন্ত্রক স্থানে পণ্য বা পরিষেবার লাইভ পরীক্ষার অনুমতি দেয়৷ একটি “নিরাপদ স্থান” হিসাবে কাজ করা, এটি ব্যবসায়িক পরীক্ষার জন্য নমনীয়তা প্রদান করে, সম্ভাব্য উদ্ভাবন-বান্ধব প্রবিধানগুলিকে প্রভাবিত করে৷ RS-এর লক্ষ্য হল স্বল্প-মূল্যের আর্থিক পণ্যগুলিকে সহজতর করা, গতিশীল, প্রমাণ-ভিত্তিক নিয়ন্ত্রক পরিবেশের প্রচার করা যা উদীয়মান প্রযুক্তির সাথে খাপ খায়। মূলত, বিস্তৃত লঞ্চের আগে এটি নির্দিষ্ট সুরক্ষা এবং তদারকির মধ্যে উদ্ভাবন পরীক্ষা করার জন্য বাজারের খেলোয়াড়দের জন্য একটি আনুষ্ঠানিক প্রোগ্রাম।

 

6.সম্প্রতি জলশক্তি মন্ত্রণালয় কয়টি নদীর অববাহিকা ব্যবস্থাপনার জন্য ১২টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে?

[A] 5
[B] 6
[C] 7
[D] 4

সঠিক উত্তর: B [6]
দ্রষ্টব্য:
জাতীয় নদী সংরক্ষণ পরিকল্পনার অংশ হিসেবে নর্মদা, গোদাবরী, মহানদী, কৃষ্ণা, কাবেরী এবং পেরিয়ার ছয়টি নদীর অববাহিকা ব্যবস্থাপনার জন্য একাডেমিক ও গবেষণা উদ্যোগে সহযোগিতা করার জন্য জলশক্তি মন্ত্রক 12টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্ব করেছে। মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত গঙ্গা পরিষ্কারের সফল প্রচেষ্টা তুলে ধরেন, নমামি গঙ্গে মিশনের জন্য ইউনেস্কোর স্বীকৃতি অর্জন করেন। একটি গণ আন্দোলন হিসাবে নদী সংরক্ষণের উপর জোর দিয়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অর্থ গঙ্গা নীতি এটিকে জীবিকার সাথে যুক্ত করে, আন্তঃরাষ্ট্রীয় সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানায়।
7.সম্প্রতি সংবাদে উল্লেখিত বিক্রমাদিত্য বৈদিক ঘড়িটি কোন শহরে অবস্থিত?

[A] উজ্জাইন 
[B] ইন্দোর
[C] বিকানের
[D] লখনউ

সঠিক উত্তর: A [উজ্জাইন]
নোট:
প্রধানমন্ত্রী উজ্জয়নের যন্তর মন্তরে বিক্রমাদিত্য বৈদিক ঘড়ির উদ্বোধন করেন। একটি বিশ্ব-প্রথম ‘বৈদিক ঘড়ি’, এটি ঐতিহ্যগত ভারতীয় পঞ্চং ব্যবহার করে সময় প্রদর্শন করে। একটি 85-ফুট টাওয়ারে অবস্থিত, এটি গ্রহের অবস্থান, মুহুর্ত, জ্যোতিষী গণনা, IST এবং GMT প্রদান করে। লখনউ-ভিত্তিক সংস্থা অরোহন দ্বারা বিকাশিত, এটি একটি মোবাইল অ্যাপের মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করে। ভারতের সময় অঞ্চল নির্ধারণে ঐতিহাসিক ভূমিকার কারণে এবং শূন্য মেরিডিয়ান এবং ট্রপিক অফ ক্যানসারের মিথস্ক্রিয়া বিন্দুতে এর অবস্থানের কারণে উজ্জয়ন, তার সমৃদ্ধ টাইমকিপিং ঐতিহ্য সহ একটি আদর্শ অবস্থান।

 

8.গ্লোবাল ওয়েস্ট ম্যানেজমেন্ট আউটলুক 2024, সম্প্রতি খবরে দেখা গেছে, নিচের কোন সংস্থা দ্বারা প্রকাশিত হয়েছে?

[A] UNEP
[B] UNDP
[C] UNESCO
[D] IMF

সঠিক উত্তর: A [UNEP]
দ্রষ্টব্য:
গ্লোবাল ওয়েস্ট ম্যানেজমেন্ট আউটলুক 2024, UNEP এবং ISWA দ্বারা সহ-প্রকাশিত, মূল প্রবণতাগুলিকে হাইলাইট করে৷ ভবিষ্যদ্বাণীগুলি ইঙ্গিত দেয় যে 2050 সালের মধ্যে পৌরসভার কঠিন বর্জ্য 2.3 থেকে 3.8 বিলিয়ন টন হবে৷ 2020 সালে বিশ্বব্যাপী বর্জ্য ব্যবস্থাপনার প্রত্যক্ষ ব্যয় 252 বিলিয়ন মার্কিন ডলারে, অবিলম্বে হস্তক্ষেপ ছাড়াই 2050 সালের মধ্যে প্রায় দ্বিগুণ হবে বলে অনুমান করা হয়েছে৷ বাধাগুলির মধ্যে অপর্যাপ্ত জরুরী স্বীকৃতি, অসম্পূর্ণ তথ্য, এবং জলবায়ু প্রভাব অবমূল্যায়ন, সেইসাথে লিঙ্গগত দিক, অনানুষ্ঠানিক সেক্টর অবমূল্যায়ন, এবং অপর্যাপ্ত আইন অন্তর্ভুক্ত।
9.ব্রায়ান মুলরোনি, যিনি সম্প্রতি মারা গেছেন, তিনি কোন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ছিলেন?

[A] ইসরায়েল
[B] কানাডা
[C] চিলি
[D] ফ্রান্স

সঠিক উত্তর: B [কানাডা]
দ্রষ্টব্য:
ব্রায়ান মুলরোনি, প্রাক্তন কানাডিয়ান প্রধানমন্ত্রী, 84 বছর বয়সে মারা গেছেন। তিনি পিয়েরে ট্রুডোকে পরাজিত করে 1984 সালের ঐতিহাসিক জয়ে প্রগতিশীল রক্ষণশীলদের নেতৃত্ব দেন। মুলরোনির নয় বছরের মেয়াদে প্রভাবশালী নীতি দেখা গেছে, বিশেষ করে কানাডা-মার্কিন মুক্ত বাণিজ্য চুক্তির আলোচনা, তার রূপান্তরমূলক উত্তরাধিকারকে রূপ দিয়েছে।

 

10.সম্প্রতি, কে ন্যাশনাল সিকিউরিটি গার্ড (NSG) এর মহাপরিচালক (DG) হিসাবে নিযুক্ত হয়েছেন?

[A] অনুপ কুমার সিং
[B] সুধীর প্রতাপ সিং
[C] দলজিৎ সিং চৌধুরী
[D] সুভাষ জোশী

সঠিক উত্তর: C [দলজিৎ সিং চৌধুরী]
দ্রষ্টব্য:
দলজিৎ সিং চৌধুরী, একজন 1990 ব্যাচের আইপিএস অফিসার, ভারতের নিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভূমিকা ন্যাশনাল সিকিউরিটি গার্ড (NSG) এর মহাপরিচালক হিসেবে নিযুক্ত হয়েছেন। বর্তমানে সশস্ত্র সীমা বল (SSB) এর ডিজি, তিনি “কালো বিড়াল” নামে পরিচিত NSG-এর নেতৃত্বের অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করেন। এই পদক্ষেপটি ভারতের নিরাপত্তা ব্যবস্থায় একটি উল্লেখযোগ্য উন্নয়নের ইঙ্গিত দেয়, যা জাতীয় প্রতিরক্ষার গুরুত্বপূর্ণ দিকগুলি গঠন ও তদারকিতে চৌধুরীর ভূমিকাকে বাড়িয়ে তোলে।

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-6 

1.সম্প্রতি খবরে দেখা ‘বায়োট্রিগ’ কী?

[A] বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তি
[B] পরিবেশ সংরক্ষণের জন্য ব্যবহৃত পদ্ধতি
[C] ট্যাঙ্ক পরিষ্কারের রোবট
[D] ফসল থেকে কীটপতঙ্গ দূর করার কৌশল

সঠিক উত্তর: A [বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তি]

দ্রষ্টব্য:
BioTRIG, একটি বিপ্লবী বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তি, অভ্যন্তরীণ বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করতে, মাটির স্বাস্থ্য উন্নত করতে এবং গ্রামীণ ভারতে পরিষ্কার শক্তি তৈরি করতে পাইরোলাইসিস নিযুক্ত করে। সম্প্রদায় পর্যায়ে কাজ করে, এটি স্থানীয়ভাবে উৎপন্ন বর্জ্য ব্যবহার করে, জৈব তেল, সিঙ্গাস এবং বায়োচার সার তৈরি করে। এই পণ্যগুলি শুধুমাত্র স্বাস্থ্যকর জীবনযাপনে অবদান রাখে না বরং পরবর্তী চক্রগুলিকে শক্তি দিয়ে এবং স্থানীয় বাড়ি এবং ব্যবসায় উদ্বৃত্ত বিদ্যুৎ সরবরাহ করে স্থায়িত্ব নিশ্চিত করে। ক্লিন-বার্নিং জৈব-তেল গৃহস্থালির রান্নার জন্য সবুজ বিকল্প হিসাবে কাজ করে, যেখানে বায়োচার কার্বন সঞ্চয় এবং মাটির উর্বরতা উন্নতিতে সহায়তা করে।

 

2.কোন রাজ্য সম্প্রতি অবৈধ অভিবাসন রোধ করার লক্ষ্যে একটি বিল পাস করেছে?

[A] উত্তরাখণ্ড
[B] পাঞ্জাব
[C] হরিয়ানা
[D] বিহার

সঠিক উত্তর:  C[হরিয়ানা]
দ্রষ্টব্য:
হরিয়ানা বিধানসভা হরিয়ানা রেজিস্ট্রেশন অ্যান্ড রেগুলেশন অফ ট্রাভেল এজেন্ট বিল, 2024 সহ নয়টি বিল পাস করেছে, যার লক্ষ্য অবৈধ অভিবাসন রোধ করা এবং অনিবন্ধিত ট্রাভেল এজেন্টদের শোষণ তরুণদের সমস্যা সমাধানের লক্ষ্যে। স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ সমস্যার গুরুতরতা তুলে ধরেন। এছাড়া শিক্ষার্থী ও অভিভাবকদের স্বার্থ রক্ষায় বেসরকারি কোচিং প্রতিষ্ঠান নিয়ন্ত্রণের একটি বিল পাস করা হয়। বিলগুলি সপ্তাহব্যাপী বাজেট অধিবেশনের সমাপনী দিনের অংশ ছিল, যার কিছু আগে চালু করা হয়েছিল।
3.‘বিরল রোগ দিবস 2024’ এর থিম কী?

[A] বিরল অনেক, বিরল শক্তিশালী, বিরল গর্বিত
[B] আপনার রঙ শেয়ার করুন
[C] বিরল রোগ দিবসের জন্য রেফ্রেম রেয়ার
[D] ব্রিজিং স্বাস্থ্য এবং সামাজিক যত্ন

সঠিক উত্তর: B [আপনার রঙ শেয়ার করুন ]
দ্রষ্টব্য:
29 ফেব্রুয়ারী বিরল রোগ দিবসকে চিহ্নিত করে, যারা বিরল চিকিৎসা শর্তে রয়েছে তাদের জন্য সচেতনতা এবং সমর্থন তুলে ধরে। 2024 থিম, “আপনার রং ভাগ করুন,” বিরল রোগের সম্মুখীন ব্যক্তিদের জন্য সহযোগিতার উপর জোর দেয়। WHO দ্বারা সংজ্ঞায়িত, বিরল রোগগুলি দুর্বল করে দেয়, সারাজীবনের ব্যাধি প্রতি 10,000 জন লোকে 10 বা তার কম ক্ষেত্রে দেখা যায়। এই দিনটির লক্ষ্য এই বিরল অবস্থার উপর আলোকপাত করা, বিশ্বব্যাপী ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য বোঝাপড়া এবং সহায়তা প্রচার করা।
4.‘বার্ষিক আর্থিক সাক্ষরতা’ সপ্তাহের প্রচারাভিযান সম্প্রতি নিচের কোনটির দ্বারা আয়োজিত হয়?

[A] IIT কানপুর
[B] RBI
[C] SBI
[D] ISRO

সঠিক উত্তর: B [RBI]
নোট:
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) 2016 সাল থেকে প্রতি বছর আর্থিক সাক্ষরতা সপ্তাহ (FLW) পরিচালনা করছে। 2024 FLW 26 ফেব্রুয়ারি থেকে 1 মার্চ, 2024 পর্যন্ত পালন করা হবে “একটি সঠিক শুরু করুন – আর্থিকভাবে স্মার্ট হয়ে উঠুন ” জনসাধারণের কাছে আর্থিক শিক্ষার বার্তা ছড়িয়ে দেওয়ার মাধ্যমে আর্থিক সাক্ষরতা প্রচার করা FLW এর লক্ষ্য।

 

5.গ্রীনফিল্ড স্মার্ট সিটির উন্নয়নের জন্য NICDC কোন প্রতিষ্ঠানের সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] IIT দিল্লি
[B] IIT কানপুর
[C] IIT বোম্বে
[D] IIT রুরকি

সঠিক উত্তর: A [IIT দিল্লী]
দ্রষ্টব্য:
ন্যাশনাল ইন্ডাস্ট্রিয়াল করিডোর ডেভেলপমেন্ট কর্পোরেশন (NICDC) এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) দিল্লি (FITT-IITD) এ উদ্ভাবন এবং প্রযুক্তি স্থানান্তর জন্য ফাউন্ডেশন ভারতের সেরা জায়গাগুলি সনাক্ত করতে সাহায্য করার জন্য একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছে গ্রীনফিল্ড ইন্ডাস্ট্রিয়াল স্মার্ট সিটি গড়ে তোলা। এই সহযোগিতার লক্ষ্য হল ভারতকে $5 ট্রিলিয়ন অর্থনীতিতে পরিণত করার লক্ষ্যে অবদান রাখা। এটি একটি শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী ভবিষ্যত নির্মাণে প্রযুক্তি, গবেষণা এবং সহযোগিতার ভূমিকার উপর জোর দেয়।

 

6.কোন উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সম্প্রতি ভারত-মিয়ানমার সীমান্তে বেড়া দেওয়ার এবং মিয়ানমারের সাথে FMR চুক্তি বাতিল করার কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে একটি প্রস্তাব গ্রহণ করেছে?

[A] নাগাল্যান্ড
[B] মণিপুর
[C] মিজোরাম
[D] আসাম

সঠিক উত্তর: C [মিজোরাম]
দ্রষ্টব্য:
2024 সালের ফেব্রুয়ারিতে, 60-সদস্যের মিজোরাম বিধানসভা ভারত-মিয়ানমার সীমান্তে বেড়া দেওয়ার এবং প্রতিবেশী দেশের সাথে ফ্রি মুভমেন্ট রেজিম (এফএমআর) চুক্তি বাতিল করার কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে একটি প্রস্তাব গৃহীত হয়েছিল। এফএমআর সীমান্তের উভয় পাশে বসবাসকারী ব্যক্তিদের ভিসা ছাড়াই একে অপরের অঞ্চলে 16 কিলোমিটার ভ্রমণ করতে দেয়।
7.সম্প্রতি জলশক্তি মন্ত্রণালয় কয়টি নদীর অববাহিকা ব্যবস্থাপনার জন্য ১২টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে?

[A] 5
[B] 6
[C] 7
[D] 4

সঠিক উত্তর: B [6]
দ্রষ্টব্য:
জাতীয় নদী সংরক্ষণ পরিকল্পনার অংশ হিসেবে নর্মদা, গোদাবরী, মহানদী, কৃষ্ণা, কাবেরী এবং পেরিয়ার ছয়টি নদীর অববাহিকা ব্যবস্থাপনার জন্য একাডেমিক এবং গবেষণা উদ্যোগে সহযোগিতা করার জন্য জলশক্তি মন্ত্রক 12টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্ব করেছে। মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত গঙ্গা পরিষ্কারের সফল প্রচেষ্টা তুলে ধরেন, নমামি গঙ্গে মিশনের জন্য ইউনেস্কোর স্বীকৃতি অর্জন করেন। একটি গণ আন্দোলন হিসাবে নদী সংরক্ষণের উপর জোর দিয়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অর্থ গঙ্গা নীতি এটিকে জীবিকার সাথে যুক্ত করে, আন্তঃরাষ্ট্রীয় সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানায়।
8.সম্প্রতি সংবাদে উল্লেখিত বিক্রমাদিত্য বৈদিক ঘড়িটি কোন শহরে অবস্থিত?

[A] উজ্জয়ন
[B] ইন্দোর
[C] বিকানের
[D] লখনউ

সঠিক উত্তর: A [উজ্জয়ন ]
নোট:
প্রধানমন্ত্রী উজ্জয়নের যন্তর মন্তরে বিক্রমাদিত্য বৈদিক ঘড়ির উদ্বোধন করেন। একটি বিশ্ব-প্রথম ‘বৈদিক ঘড়ি’, এটি ঐতিহ্যগত ভারতীয় পঞ্চং ব্যবহার করে সময় প্রদর্শন করে। একটি 85-ফুট টাওয়ারে অবস্থিত, এটি গ্রহের অবস্থান, মুহুর্ত, জ্যোতিষী গণনা, IST এবং GMT প্রদান করে। লখনউ-ভিত্তিক সংস্থা অরোহন দ্বারা বিকাশিত, এটি একটি মোবাইল অ্যাপের মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করে। ভারতের সময় অঞ্চল নির্ধারণে ঐতিহাসিক ভূমিকার কারণে এবং শূন্য মেরিডিয়ান এবং ট্রপিক অফ ক্যানসারের মিথস্ক্রিয়া বিন্দুতে এর অবস্থানের কারণে উজ্জয়ন, তার সমৃদ্ধ টাইমকিপিং ঐতিহ্য সহ একটি আদর্শ অবস্থান।

 

9.সম্প্রতি খবরে দেখা মেলানোক্ল্যামিস দ্রৌপদী নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] অক্টোপাস
[B] সামুদ্রিক স্লাগ
[C] কাঁকড়া
[D] কচ্ছপ

সঠিক উত্তর: B [সামুদ্রিক স্লাগ]
দ্রষ্টব্য:
ভারতের জুওলজিক্যাল সার্ভে (জেডএসআই) এর গবেষকরা ওডিশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে হেড-শিল্ড সি স্লাগ, মেলানোক্ল্যামিস দ্রৌপদীর একটি নতুন প্রজাতি সনাক্ত করেছেন। 7 মিমি পর্যন্ত পরিমাপ করা, এটি একটি বাদামী-কালো শরীর এবং একটি স্বতন্ত্র রুবি লাল দাগ সহ একটি ছোট অমেরুদণ্ডী প্রাণী। ভেজা বালুকাময় সমুদ্র সৈকতে বসবাস করে, হারমাফ্রোডিটিক স্লাগ একটি প্রতিরক্ষামূলক শ্লেষ্মা খাপ তৈরি করে, বালির নীচে চলে যাওয়ার সাথে সাথে কচ্ছপের মতো একটি পথ রেখে যায়। সামুদ্রিক স্লাগ, বিভিন্ন সামুদ্রিক পরিবেশে পাওয়া মোলাস্কের মধ্যে রয়েছে বিশ্বব্যাপী 18টি পরিচিত প্রজাতি।

 

10.সম্প্রতি, কোন দেশের সংসদ একটি বিতর্কিত অ্যান্টি-এলজিবিটিকিউ বিল, মানব যৌন অধিকার এবং পারিবারিক মূল্যবোধ বিল অনুমোদন করেছে?

[A] টোগো
[B] নাইজেরিয়া
[C] ঘানা
[D] লাইবেরিয়া

সঠিক উত্তর: C [ঘানা]

দ্রষ্টব্য:
ঘানার পার্লামেন্ট বিতর্কিত মানব যৌন অধিকার এবং পারিবারিক মূল্যবোধ বিলকে অনুমোদন করেছে, রাষ্ট্রপতির অনুমোদনের অপেক্ষায়। আইনটি ঐতিহ্যগত পারিবারিক মূল্যবোধ রক্ষা করতে চায়, সম্ভাব্য তিন বছরের কারাদণ্ডের সাথে LGBTQ সনাক্তকরণকে অপরাধী করে। LGBTQ ক্রিয়াকলাপের উকিল বা সমর্থকদের পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে। ঘানা বর্তমানে সমকামী ক্রিয়াকলাপ নিষিদ্ধ করেছে, সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ডের শাস্তি। বিলটি এলজিবিটিকিউ অধিকারের উপর একটি কঠোর অবস্থান প্রতিফলিত করে, যা দেশীয় এবং আন্তর্জাতিক উভয় বিতর্কের জন্ম দেয়।

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-5

1.সম্প্রতি খবরে দেখা গেল ‘জুস জ্যাকিং’ কী?

[A] সাইবার আক্রমণ
[B] ওষুধ
[C] গ্রহাণু
[D] আক্রমণাত্মক আগাছা

সঠিক উত্তর: একটি [সাইবার আক্রমণ]
নোট:
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) জুস জ্যাকিংয়ের ক্রমবর্ধমান হুমকির কারণে পাবলিক পোর্টগুলিতে মোবাইল ফোন চার্জ করার বিরুদ্ধে সতর্ক করে৷ জুস জ্যাকিং হল একটি সাইবার অ্যাটাক যেখানে হ্যাকাররা ইলেকট্রনিক ডিভাইসের সাথে আপস করে পাবলিক ইউএসবি চার্জিং স্টেশনে ম্যালওয়্যার ইনজেক্ট করে। বিমানবন্দর, হোটেল এবং শপিং সেন্টারের মতো পাবলিক স্পেসে প্রায়ই ঘটনা ঘটে। এই ধরনের আক্রমণ ডিভাইস লকআউট এবং অননুমোদিত অ্যাক্সেসের দিকে নিয়ে যেতে পারে, সাইবার অপরাধীদের ব্যক্তিগত ডেটা এবং পাসওয়ার্ড চুরি করতে সক্ষম করে। পাবলিক এলাকায় আপনার ডিভাইস রক্ষা করার জন্য সতর্ক থাকুন।

 

2.পঞ্চেশ্বর বহুমুখী প্রকল্প (PMP), মাঝে মাঝে খবরে দেখা যায়, কোন দুই দেশের মধ্যে একটি দ্বি-জাতীয় জলবিদ্যুৎ প্রকল্প?

[A] ভারত ও ভুটান
[B] ভারত ও নেপাল
[C] ভারত ও বাংলাদেশ
[D] ভারত ও আফগানিস্তান

সঠিক উত্তর: B [ভারত ও নেপাল]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক ভারত-নেপাল চুক্তি সত্ত্বেও, পঞ্চেশ্বর বহুমুখী প্রকল্প (PMP) আলোচনা অচল অবস্থায় রয়েছে। 1996 সালে মহাকালী চুক্তির মাধ্যমে প্রতিষ্ঠিত, PMP মহাকালী নদীর উপর একটি আন্তঃসীমান্ত জলবিদ্যুৎ উদ্যোগ। উভয় দেশে শক্তি উৎপাদন এবং সেচ বৃদ্ধির লক্ষ্যে, এটি একটি 315-মিটার বাঁধ (ভারতে শারদা) বৈশিষ্ট্যযুক্ত, যার লক্ষ্য 6,480 মেগাওয়াট সমানভাবে ভাগ করা। উপরন্তু, এটি নেপালে 130,000 হেক্টর এবং ভারতীয় ভূখণ্ডে 240,000 হেক্টর সেচের লক্ষ্য রাখে।

 

3.গ্রীনফিল্ড স্মার্ট সিটির উন্নয়নের জন্য NICDC কোন প্রতিষ্ঠানের সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] IIT দিল্লি
[B] IIT কানপুর
[C] IIT Bombay
[D] IIT রুরকি

 

সঠিক উত্তর: A [IIT দিল্লী]
দ্রষ্টব্য:
ন্যাশনাল ইন্ডাস্ট্রিয়াল করিডোর ডেভেলপমেন্ট কর্পোরেশন (NICDC) এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) দিল্লি (FITT-IITD) এ উদ্ভাবন এবং প্রযুক্তি স্থানান্তর জন্য ফাউন্ডেশন ভারতের সেরা জায়গাগুলি সনাক্ত করতে সাহায্য করার জন্য একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছে গ্রীনফিল্ড ইন্ডাস্ট্রিয়াল স্মার্ট সিটি গড়ে তোলা। এই সহযোগিতার লক্ষ্য হল ভারতকে $5 ট্রিলিয়ন অর্থনীতিতে পরিণত করার লক্ষ্যে অবদান রাখা। এটি একটি শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী ভবিষ্যত নির্মাণে প্রযুক্তি, গবেষণা এবং সহযোগিতার ভূমিকার উপর জোর দেয়।

 

4.কোন উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সম্প্রতি ভারত-মিয়ানমার সীমান্তে বেড়া দেওয়ার এবং মিয়ানমারের সাথে FMR চুক্তি বাতিল করার কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে একটি প্রস্তাব গ্রহণ করেছে?

[A] নাগাল্যান্ড
[B] মণিপুর
[C] মিজোরাম
[D] আসাম

 

সঠিক উত্তর: C [মিজোরাম]
দ্রষ্টব্য:
2024 সালের ফেব্রুয়ারিতে, 60-সদস্যের মিজোরাম বিধানসভা ভারত-মিয়ানমার সীমান্তে বেড়া দেওয়ার এবং প্রতিবেশী দেশের সাথে ফ্রি মুভমেন্ট রেজিম (এফএমআর) চুক্তি বাতিল করার কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে একটি প্রস্তাব গৃহীত হয়েছিল। এফএমআর সীমান্তের উভয় পাশে বসবাসকারী ব্যক্তিদের ভিসা ছাড়াই একে অপরের অঞ্চলে 16 কিলোমিটার ভ্রমণ করতে দেয়।

 

5.সম্প্রতি, কোন দেশের সংসদ ন্যাটোতে যোগদানের জন্য সুইডেনের বিড অনুমোদনের জন্য ভোট দিয়েছে, এটি জোটে যোগদানের জন্য 32 তম দেশ হয়েছে?

[A] নরওয়ে
[B] বলিভিয়া
[C] হাঙ্গেরি
[D] ফিনল্যান্ড

 

সঠিক উত্তর: C [হাঙ্গেরি]
নোট:
হাঙ্গেরির পার্লামেন্ট ন্যাটোতে যোগদানের জন্য সুইডেনের বিড অনুমোদনের পক্ষে ভোট দিয়েছে, সুইডেনকে জোটের 32 তম সদস্য করেছে। রাশিয়ার ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসনের পর সুইডেন 2022 সালে ন্যাটোতে যোগদানের জন্য আবেদন করেছিল। নতুন সদস্যদের অবশ্যই সমস্ত বিদ্যমান ন্যাটো সদস্যদের দ্বারা অনুমোদিত হতে হবে। হাঙ্গেরি ছিল সুইডেনের সদস্যপদ অবরুদ্ধ করার সর্বশেষ দেশ, সুইডেনের প্রতি শত্রুতার অভিযোগ এনে। দুটি নর্ডিক দেশের সংযোজন জোটের ক্ষমতাকে শক্তিশালী করবে, উচ্চ উত্তরে এবং বাল্টিক সাগরে তার অবস্থানকে শক্তিশালী করবে।

 

6.সম্প্রতি, কোন ভারতীয় ইউনাইটেড কিংডমের রাজা চার্লস তৃতীয় থেকে অনারারি নাইটহুড পেয়েছেন?

[A] রাজন ভারতী মিত্তাল
[B] সুনীল ভারতী মিত্তল
[C] সুশীল কুমার সায়াল
[D] অখিল গুপ্ত

 

সঠিক উত্তর: B [সুনীল ভারতী মিত্তল]
দ্রষ্টব্য:
যুক্তরাজ্যের রাজা চার্লস তৃতীয় সুনীল ভারতী মিত্তল, ভারতী এন্টারপ্রাইজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যানকে সম্মানসূচক নাইটহুড প্রদান করেন। এই সম্মানের নাম দেওয়া হয়েছে নাইট কমান্ডার অফ দ্য মোস্ট এক্সেলেন্ট অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার (কেবিই), বেসামরিক নাগরিকদের ব্রিটিশ সার্বভৌম কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ সম্মানগুলির মধ্যে একটি।

 

7.ব্রায়ান মুলরোনি, যিনি সম্প্রতি মারা গেছেন, তিনি কোন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ছিলেন?

[A] ইসরায়েল
[B] কানাডা
[C] চিলি
[D] ফ্রান্স

 

সঠিক উত্তর: B [কানাডা]
দ্রষ্টব্য:
ব্রায়ান মুলরোনি, প্রাক্তন কানাডার প্রধানমন্ত্রী, 84 বছর বয়সে মারা গেছেন। তিনি পিয়েরে ট্রুডোকে পরাজিত করে 1984 সালের ঐতিহাসিক জয়ে প্রগতিশীল রক্ষণশীলদের নেতৃত্ব দেন। মুলরোনির নয় বছরের মেয়াদে প্রভাবশালী নীতি দেখা গেছে, বিশেষ করে কানাডা-মার্কিন মুক্ত বাণিজ্য চুক্তির আলোচনা, তার রূপান্তরমূলক উত্তরাধিকারকে রূপ দিয়েছে।

 

8.সম্প্রতি খবরে দেখা মেলানোক্ল্যামিস দ্রৌপদী নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] অক্টোপাস
[B] সামুদ্রিক স্লাগ
[C] কাঁকড়া
[D] কচ্ছপ

 

সঠিক উত্তর: B [সামুদ্রিক স্লাগ]
দ্রষ্টব্য:
ভারতের জুওলজিক্যাল সার্ভে (জেডএসআই) এর গবেষকরা ওডিশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে হেড-শিল্ড সি স্লাগ, মেলানোক্ল্যামিস দ্রৌপদীর একটি নতুন প্রজাতি সনাক্ত করেছেন। 7 মিমি পর্যন্ত পরিমাপ করা, এটি একটি বাদামী-কালো শরীর এবং একটি স্বতন্ত্র রুবি লাল দাগ সহ একটি ছোট অমেরুদণ্ডী প্রাণী। ভেজা বালুকাময় সৈকতে বসবাস করে, হারমাফ্রোডিটিক স্লাগ একটি প্রতিরক্ষামূলক শ্লেষ্মা খাপ তৈরি করে, বালির নীচে যাওয়ার সময় কচ্ছপের মতো একটি লেজ রেখে যায়। সামুদ্রিক স্লাগ, বিভিন্ন সামুদ্রিক পরিবেশে পাওয়া মোলাস্কের মধ্যে রয়েছে বিশ্বব্যাপী 18টি পরিচিত প্রজাতি।

 

9.সম্প্রতি, কোন দেশের সংসদ একটি বিতর্কিত অ্যান্টি-এলজিবিটিকিউ বিল, মানব যৌন অধিকার এবং পারিবারিক মূল্যবোধ বিল অনুমোদন করেছে?

[A] টোগো
[B] নাইজেরিয়া
[C] ঘানা
[D] লাইবেরিয়া

 

সঠিক উত্তর: C [ঘানা]
দ্রষ্টব্য:
ঘানার পার্লামেন্ট বিতর্কিত মানব যৌন অধিকার এবং পারিবারিক মূল্যবোধ বিলকে অনুমোদন করেছে, রাষ্ট্রপতির অনুমোদনের অপেক্ষায়। আইনটি ঐতিহ্যগত পারিবারিক মূল্যবোধ রক্ষা করতে চায়, সম্ভাব্য তিন বছরের কারাদণ্ডের সাথে LGBTQ সনাক্তকরণকে অপরাধী করে। LGBTQ ক্রিয়াকলাপের উকিল বা সমর্থকদের পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে। ঘানা বর্তমানে সমকামী ক্রিয়াকলাপ নিষিদ্ধ করেছে, সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ডের শাস্তি। বিলটি এলজিবিটিকিউ অধিকারের উপর একটি কঠোর অবস্থান প্রতিফলিত করে, যা দেশীয় এবং আন্তর্জাতিক উভয় বিতর্কের জন্ম দেয়।

 

10.কোন দিনটিকে ‘বিশ্ব সিগ্রাস দিবস’ হিসেবে পালন করা হয়?

[A] 1 মার্চ
[B] 2 মার্চ
[C] 3 মার্চ
[D] 4 মার্চ

সঠিক উত্তর: A [1 মার্চ ]
দ্রষ্টব্য:
বিশ্ব সীগ্রাস দিবস, প্রতি বছর 1 মার্চ পালন করা হয়, সামুদ্রিক বাস্তুতন্ত্রে সামুদ্রিক ঘাসের তাৎপর্য তুলে ধরে। 2024 এর থিম “স্বাস্থ্যকর সিগ্রাস, স্বাস্থ্যকর গ্রহ।” সিগ্রাস, সামুদ্রিক পরিবেশে একমাত্র ফুলের উদ্ভিদ, বিশ্বব্যাপী 60 টিরও বেশি প্রজাতি নিয়ে গঠিত, কার্যকর কার্বন সিঙ্ক হিসাবে কাজ করে এবং গুরুত্বপূর্ণ পুষ্টির সাথে সামুদ্রিক জীবনকে সমর্থন করে। বিশ্বব্যাপী উপকূলরেখা বরাবর ক্রমবর্ধমান, সামুদ্রিক ঘাস জলের গুণমানকে স্থিতিশীল করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এটি একটি সমৃদ্ধ সামুদ্রিক বাস্তুতন্ত্রের একটি মূল উপাদান করে তোলে।

 

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-4

1.সম্প্রতি জলশক্তি মন্ত্রণালয় কয়টি নদীর অববাহিকা ব্যবস্থাপনার জন্য ১২টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে?

[A] 5
[B] 6
[C] 7
[D] 4

 

সঠিক উত্তর: B [6]
দ্রষ্টব্য:
জাতীয় নদী সংরক্ষণ পরিকল্পনার অংশ হিসেবে নর্মদা, গোদাবরী, মহানদী, কৃষ্ণা, কাবেরী এবং পেরিয়ার ছয়টি নদীর অববাহিকা ব্যবস্থাপনার জন্য একাডেমিক এবং গবেষণা উদ্যোগে সহযোগিতা করার জন্য জলশক্তি মন্ত্রক 12টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্ব করেছে। মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত গঙ্গা পরিষ্কারের সফল প্রচেষ্টা তুলে ধরেন, নমামি গঙ্গে মিশনের জন্য ইউনেস্কোর স্বীকৃতি অর্জন করেন। একটি গণ আন্দোলন হিসাবে নদী সংরক্ষণের উপর জোর দিয়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অর্থ গঙ্গা নীতি এটিকে জীবিকার সাথে যুক্ত করে, আন্তঃরাষ্ট্রীয় সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানায়।
2।সম্প্রতি সংবাদে উল্লেখিত বিক্রমাদিত্য বৈদিক ঘড়িটি কোন শহরে অবস্থিত?

[A] উজ্জাইন 
[B] ইন্দোর
[C] বিকানের
[D] লখনউ

 

সঠিক উত্তর: A [উজ্জাইন]
নোট:
প্রধানমন্ত্রী উজ্জয়নের যন্তর মন্তরে বিক্রমাদিত্য বৈদিক ঘড়ির উদ্বোধন করেন। একটি বিশ্ব-প্রথম ‘বৈদিক ঘড়ি’, এটি ঐতিহ্যগত ভারতীয় পঞ্চং ব্যবহার করে সময় প্রদর্শন করে। একটি 85-ফুট টাওয়ারে অবস্থিত, এটি গ্রহের অবস্থান, মুহুর্ত, জ্যোতিষী গণনা, IST এবং GMT প্রদান করে। লখনউ-ভিত্তিক সংস্থা অরোহন দ্বারা বিকাশিত, এটি একটি মোবাইল অ্যাপের মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করে। ভারতের সময় অঞ্চল নির্ধারণে ঐতিহাসিক ভূমিকার কারণে এবং শূন্য মেরিডিয়ান এবং ট্রপিক অফ ক্যানসারের মিথস্ক্রিয়া বিন্দুতে এর অবস্থানের কারণে উজ্জয়ন, তার সমৃদ্ধ টাইমকিপিং ঐতিহ্য সহ একটি আদর্শ অবস্থান।

 

3.ব্রায়ান মুলরোনি, যিনি সম্প্রতি মারা গেছেন, তিনি কোন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ছিলেন?

[A] ইসরায়েল
[B] কানাডা
[C] চিলি
[D] ফ্রান্স

 

সঠিক উত্তর: B [কানাডা]
দ্রষ্টব্য:
ব্রায়ান মুলরোনি, প্রাক্তন কানাডার প্রধানমন্ত্রী, 84 বছর বয়সে মারা গেছেন। তিনি পিয়েরে ট্রুডোকে পরাজিত করে 1984 সালের ঐতিহাসিক জয়ে প্রগতিশীল রক্ষণশীলদের নেতৃত্ব দেন। মুলরোনির নয় বছরের মেয়াদে প্রভাবশালী নীতি দেখা গেছে, বিশেষ করে কানাডা-মার্কিন মুক্ত বাণিজ্য চুক্তির আলোচনা, তার রূপান্তরমূলক উত্তরাধিকারকে রূপ দিয়েছে।

 

4.কতটি রেলওয়ে স্টেশন সফলভাবে মর্যাদাপূর্ণ “ইট রাইট স্টেশন” সার্টিফিকেশন অর্জন করেছে?

[A] 157
[B] 154
[C] 152
[D] 150

 

সঠিক উত্তর: D [150]
দ্রষ্টব্য:
150টি রেলওয়ে স্টেশন এবং 6টি মেট্রো স্টেশন লোভনীয় “ইট রাইট স্টেশন” সার্টিফিকেশন অর্জন করেছে, যা FSSAI দ্বারা ইট রাইট ইন্ডিয়া আন্দোলনের একটি অংশ। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়ার নেতৃত্বে, এই উদ্যোগটি প্রত্যয়িত স্টেশনগুলিতে সমস্ত বিক্রেতাদের জন্য কঠোর খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্যবিধি এবং পুষ্টির মান বাধ্যতামূলক করে৷

 

5।সম্প্রতি খবরে দেখা মেলানোক্ল্যামিস দ্রৌপদী নিচের কোন প্রজাতির অন্তর্গত?

[A] অক্টোপাস
[B] সামুদ্রিক স্লাগ
[C] কাঁকড়া
[D] কচ্ছপ

 

সঠিক উত্তর: B [সামুদ্রিক স্লাগ]
দ্রষ্টব্য:
ভারতের জুওলজিক্যাল সার্ভে (জেডএসআই) এর গবেষকরা ওডিশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে হেড-শিল্ড সি স্লাগ, মেলানোক্ল্যামিস দ্রৌপদীর একটি নতুন প্রজাতি সনাক্ত করেছেন। 7 মিমি পর্যন্ত পরিমাপ করা, এটি একটি বাদামী-কালো শরীর এবং একটি স্বতন্ত্র রুবি লাল দাগ সহ একটি ছোট অমেরুদণ্ডী প্রাণী। ভেজা বালুকাময় সৈকতে বসবাস করে, হারমাফ্রোডিটিক স্লাগ একটি প্রতিরক্ষামূলক শ্লেষ্মা খাপ তৈরি করে, বালির নীচে যাওয়ার সময় কচ্ছপের মতো একটি লেজ রেখে যায়। সামুদ্রিক স্লাগ, বিভিন্ন সামুদ্রিক পরিবেশে পাওয়া মোলাস্কের মধ্যে রয়েছে বিশ্বব্যাপী 18টি পরিচিত প্রজাতি।

 

6.নিম্নলিখিত কোম্পানিগুলির মধ্যে কোনটি সম্প্রতি মহারাষ্ট্রে পুনর্নবীকরণযোগ্য শক্তি পার্ক তৈরি করতে MAHAGENCO-এর সাথে সহযোগিতা করেছে?

[A] টাটা গ্রুপ
[B] রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড
[C] এনটিপিসি গ্রিন এনার্জি লিমিটেড
[D] আইটিসি লিমিটেড

 

সঠিক উত্তর: C [এনটিপিসি গ্রিন এনার্জি লিমিটেড ]
দ্রষ্টব্য:
NTPC গ্রীন এনার্জি লিমিটেড (NGEL) মহারাষ্ট্রে পুনর্নবীকরণযোগ্য শক্তি পার্ক স্থাপনের জন্য মহারাষ্ট্র স্টেট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (MAHAGENCO) এর সাথে সহযোগিতা করে। এই যৌথ উদ্যোগটি সবুজ শক্তির উদ্যোগের সাথে সারিবদ্ধ করে এবং ভারতের শক্তি পরিবর্তনের লক্ষ্যগুলিকে শক্তিশালী করে, যার লক্ষ্য রাজ্যে গিগাওয়াট-স্কেল পুনর্নবীকরণযোগ্য শক্তি পার্ক তৈরি করা, টেকসই উন্নয়ন এবং পরিচ্ছন্ন শক্তির উত্সগুলির প্রতি প্রতিশ্রুতি প্রদর্শন করে৷

 

7।সম্প্রতি, কোন পেমেন্ট ব্যাঙ্ক গ্রামীণ রাজস্থানে আর্থিক অন্তর্ভুক্তি বাড়াতে হিন্দুস্তান জিঙ্ক লিমিটেড (HZL) এর সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] Airtel Payment Bank
[B] Paytm Payments Bank
[C] India Post Payments Bank
[D] NSDL Payment Bank 

 

সঠিক উত্তর: C [India Post Payments Bank ]
দ্রষ্টব্য:
ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB) এবং হিন্দুস্তান জিঙ্ক লিমিটেড (HZL) গ্রামীণ রাজস্থানে আর্থিক অন্তর্ভুক্তি বাড়াতে বাহিনীতে যোগ দিয়েছে। সহযোগিতার লক্ষ্য হল ব্যাঙ্ক অ্যাকাউন্ট, পেনশন পণ্য, সঞ্চয় এবং বিনিয়োগ স্কিমগুলিতে সুবিধাজনক অ্যাক্সেস অফার করা। উপরন্তু, এটি সুবিধাভোগীদের আইপিপিবি পরিষেবার জন্য ব্যক্তিগত ব্যবসায়িক প্রতিবেদক হিসাবে কাজ করার ক্ষমতা দেয়, সরকারী সামাজিক কল্যাণ প্রকল্পগুলি প্রচার করে এবং এই অঞ্চলে আয়-উৎপাদনকারী ঋণের সুবিধা দেয়।

 

8.সম্প্রতি খবরে দেখা ‘VSHORADS’ কী?

[A] ম্যান পোর্টেবল এয়ার ডিফেন্স সিস্টেম (MANPAD)
[B] ভারত ও ইউরোপের মধ্যে সামরিক মহড়া
[C] ইউরোপে শান্তিরক্ষা কার্যক্রম
[D] মোবাইল শর্ট রেঞ্জ এয়ার ডিফেন্স সিস্টেম

 

সঠিক উত্তর: A [ম্যান পোর্টেবল এয়ার ডিফেন্স সিস্টেম (MANPAD)]
দ্রষ্টব্য:
DRDO সফলভাবে অত্যন্ত স্বল্প-পাল্লার এয়ার ডিফেন্স সিস্টেম (VSHORADS) ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে, একটি চতুর্থ প্রজন্মের MANPAD যা ভারতীয় শিল্প অংশীদারদের সহযোগিতায় দেশীয়ভাবে তৈরি করা হয়েছে। স্বল্প-পরিসরের বায়ু প্রতিরক্ষার জন্য ডিজাইন করা হয়েছে, এটি একটি 6-কিমি পরিসর নিয়ে গর্বিত এবং এতে ডুয়াল-ব্যান্ড আইআইআর সিকার, ক্ষুদ্র প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং সমন্বিত অ্যাভিওনিক্সের মতো উদ্ভাবনী প্রযুক্তি রয়েছে। পোর্টেবল ক্ষেপণাস্ত্র, একটি ডুয়াল-থ্রাস্ট সলিড মোটর দ্বারা চালিত, এর লক্ষ্য স্থল বাহিনী এবং কম উচ্চতার বায়বীয় হুমকির বিরুদ্ধে গুরুত্বপূর্ণ সম্পদ রক্ষা করা, প্রতিরক্ষা উন্নয়নে DRDO-এর দক্ষতা প্রদর্শন করে।

 

9.সম্প্রতি সংবাদে দেখা ‘জ্যাকারান্ডা ট্রি’ সম্পর্কে নিচের কোনটি সবচেয়ে ভালো বর্ণনা করে?

[A] কাঁটাযুক্ত গাছ জলাভূমির কাছাকাছি জন্মায়
[B] ক্রান্তীয় কাঁটা বনে পাওয়া নরম গাছ
[C] পর্ণমোচী শক্ত গাছ যা গ্রীষ্মমন্ডলীয় জলবায়ু অঞ্চলে ভাল জন্মে
[D] পর্ণমোচী নরম গাছ যা নাতিশীতোষ্ণ জলবায়ু অঞ্চলে ভাল জন্মে

 

সঠিক উত্তর: C [পর্ণমোচী শক্ত গাছ যা গ্রীষ্মমন্ডলীয় জলবায়ু অঞ্চলে ভাল জন্মে]
নোট:
মেক্সিকো সিটিতে জ্যাকারান্ডা গাছের অকাল প্রস্ফুটিত বাসিন্দা এবং বিজ্ঞানীদের মধ্যে উদ্বেগ বাড়িয়েছে। যাকে জ্যাকারান্ডা অ্যাকুটিফোলিয়াও বলা হয়, এটি ব্রাজিল এবং উত্তর পশ্চিম আর্জেন্টিনার স্থানীয় বিগনোনিয়াসি পরিবারের একটি পর্ণমোচী গাছ। গ্রীষ্মমন্ডলীয় জলবায়ু, সুনিষ্কাশিত মাটি এবং সূর্যের আলোতে সমৃদ্ধ, এই শক্ত গাছগুলি তাদের প্রাণবন্ত নীল বা বেগুনি ফুলের জন্য বিশ্বব্যাপী চাষ করা হয়। ব্রাজিলে, কাঠ গিটারের জন্য ব্যবহার করা হয় এবং এর বাকল এবং শিকড় ঔষধি উপকারিতা প্রদান করে। প্রারম্ভিক প্রস্ফুটিত পরিবেশগত উদ্বেগ প্রকাশ করে, যা হামিংবার্ড এবং মৌমাছিকে প্রভাবিত করে।

 

10।সম্প্রতি, কোন রাজ্য সরকার একটি রাজ্য জল তথ্য কেন্দ্র (SWIC) প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে?

[A] বিহার
[B] ওড়িশা
[C] গুজরাট
[D] ঝাড়খণ্ড

 

সঠিক উত্তর: B [ওড়িশা]
দ্রষ্টব্য:
ওড়িশা সরকার জল সম্পদের তথ্য সমন্বয়, সঞ্চয় এবং প্রচারের জন্য রাজ্য জল তথ্য কেন্দ্র (SWIC) প্রতিষ্ঠা করছে। জলসম্পদ বিভাগের অধীনে পরিচালিত, এটির লক্ষ্য ওড়িশার জন্য জল-আবহাওয়া সংক্রান্ত তথ্যের একটি বিস্তৃত ভান্ডার বজায় রাখা। কেন্দ্রে জল সম্পদ ব্যবস্থাপনা এবং ডেটা হ্যান্ডলিং বিশেষজ্ঞদের সাথে কর্মী থাকবে। অতিরিক্তভাবে, চুক্তিভিত্তিক তত্ত্বাবধায়কদের অনুমোদন ওড়িশায় অভ্যন্তরীণ শিশু উন্নয়ন পরিষেবাগুলিতে পরিষেবা সরবরাহকে বাড়িয়ে তুলবে।

 

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-3

1।সম্প্রতি খবরে দেখা অমরাবাদ টাইগার রিজার্ভ কোন রাজ্যে অবস্থিত?

[A] তেলেঙ্গানা
[B] কেরালা
[C] কর্ণাটক
[D] ওড়িশা

 

সঠিক উত্তর: A [তেলেঙ্গানা]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক ‘ভারতে চিতাবাঘের অবস্থা’ রিপোর্ট অনুসারে তেলেঙ্গানার আমরাবাদ টাইগার রিজার্ভে চিতাবাঘের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। 2611.4 বর্গ কিমি বিস্তৃত, এটি ভারতের বৃহত্তম বাঘ সংরক্ষণের একটি এবং মূল এলাকায় দ্বিতীয় বৃহত্তম। মূলত নাগার্জুনসাগর-শ্রীশৈলম টাইগার রিজার্ভের অংশ, অমরাবাদ টাইগার রিজার্ভ রাজ্য বিভাজনের পর উদ্ভূত হয়েছিল। নাগারকুরনুল এবং নালগোন্ডা জেলায় অবস্থিত, এটি নাল্লামালা বন এবং শ্রীশৈলম বাঁধ এবং নাগার্জুনসাগর বাঁধের মতো গুরুত্বপূর্ণ জলের উত্সগুলিকে ঘিরে রেখেছে, যা কৃষ্ণা নদী দ্বারা পরিপূর্ণ।

 

2।স্ট্যাটাস অফ লেপার্ডস ইন ইন্ডিয়া 2022 রিপোর্ট অনুসারে, কোন রাজ্যে চিতাবাঘের সংখ্যা সবচেয়ে বেশি?

[A] উত্তরপ্রদেশ
[B] মহারাষ্ট্র
[C] মধ্যপ্রদেশ
[D] গুজরাট

 

সঠিক উত্তর: C [মধ্যপ্রদেশ]
দ্রষ্টব্য:
‘ভারতে চিতাবাঘের অবস্থা, 2022’ রিপোর্ট প্রকাশ করে যে চিতাবাঘের জনসংখ্যা 2018 সালে 12,852 থেকে বেড়ে 13,874 হয়েছে। ভারত, নেপাল, ভুটান এবং পাকিস্তানের কিছু অংশে বিস্তৃত বিভিন্ন বনাঞ্চলে পাওয়া ভারতীয় চিতাবাঘের সংখ্যা সবচেয়ে বেশি। ভারত এবং পূর্ব ঘাট (8,820), তারপরে পশ্চিম ঘাট (3,596) এবং শিবালিক পাহাড়/গাঙ্গেয় সমভূমি (1,109)। রাজ্য অনুসারে, মধ্যপ্রদেশ 3,907 চিতাবাঘ নিয়ে এগিয়ে, তারপরে মহারাষ্ট্র (1,985), কর্ণাটক (1,879) এবং তামিলনাড়ু (1,070)।

 

3।সম্প্রতি খবরে দেখা যায় পোষান উৎসব কোন মন্ত্রণালয়ের আয়োজনে?

[A] কৃষি মন্ত্রণালয়
[B] গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয়
[C] নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়
[D] প্রতিরক্ষা মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [  নারীও শিশু উন্নয়ন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক ভারতে ভাল পুষ্টি আচরণ এবং অপুষ্টি মোকাবেলার জন্য পোষান উৎসবের আয়োজন করেছে। কেন্দ্রীয় মন্ত্রী শ্রীমতি স্মৃতি ইরানি এবং বিল গেটস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যেখানে দীনদয়াল রিসার্চ ইনস্টিটিউটের ‘পোষণ উৎসব বই’ প্রকাশ হয়েছে। এই উদ্যোগের লক্ষ্য প্রাচীন পুষ্টি ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করা, আন্তঃপ্রজন্মীয় শিক্ষাকে উৎসাহিত করা এবং অপুষ্টির বিরুদ্ধে লড়াই করার সময় ভারতের রন্ধনসম্পর্কীয় ঐতিহ্যের প্রশংসা করা। অনুষ্ঠানটি কার্টুন জোটের সূচনাও করেছিল।

 

4.জাতীয় জন্মগত ত্রুটি সচেতনতা মাস 2024 এর থিম কি?

[A] বাধা ভাঙা: জন্মগত ত্রুটিযুক্ত শিশুদের জন্য অন্তর্ভুক্তিমূলক সহায়তা
[B] স্বাস্থ্যকর সম্প্রদায়, স্বাস্থ্যকর শিশু
[C] আপনার জন্য সেরা৷ শিশুর জন্য সর্বোত্তম
[D] প্রিভেনট টু প্রোটেক্ট: প্রিভেন্ট ইনফেকশন ফর বেবি প্রোটেকশন

 

সঠিক উত্তর: A [ব্রেকিং ব্যারিয়ারস: জন্মগত ত্রুটিযুক্ত শিশুদের জন্য অন্তর্ভুক্তিমূলক সহায়তা]
দ্রষ্টব্য:
ডাঃ ভি কে পল, সদস্য (স্বাস্থ্য), NITI আয়োগ, শিশু স্বাস্থ্যের উন্নতিতে প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দিয়ে জাতীয় জন্ম ত্রুটি সচেতনতা মাস 2024 চালু করেছেন। এই স্কিমটি ভারতের অর্ধেক স্বাস্থ্যকে কভার করে এবং বিদ্যমান রাষ্ট্রীয় বাল স্বাস্থ্য কার্যক্রমের পরিপূরক। মাসব্যাপী প্রচারাভিযান, থিমযুক্ত “ব্রেকিং ব্যারিয়ারস: জন্মগত ত্রুটিযুক্ত শিশুদের জন্য অন্তর্ভুক্তিমূলক সহায়তা” এর লক্ষ্য জন্মগত ত্রুটি প্রতিরোধ, প্রাথমিক সনাক্তকরণ এবং সময়মত ব্যবস্থাপনা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

 

5।কোন রাজ্য সরকার সম্প্রতি একটি সম্পূর্ণ অর্থায়িত সর্বজনীন জীবন বীমা প্রকল্প ঘোষণা করেছে?

[A] নাগাল্যান্ড
[B] মিজোরাম
[C] আসাম
[D] মণিপুর

সঠিক উত্তর: A [নাগাল্যান্ড]
দ্রষ্টব্য:
নাগাল্যান্ড সরকার একটি সম্পূর্ণ অর্থায়িত সার্বজনীন জীবন বীমা প্রকল্প চালু করেছে, যার লক্ষ্য অসময়ে মৃত্যুর ফলে আর্থিক অসুবিধা দূর করা। এই উদ্যোগ রুটিওয়ালা এবং তাদের পরিবারের সদস্যদের উভয়ের জন্য কভারেজ অফার করে আর্থিক নিরাপত্তার নিশ্চয়তা দেয়। স্কিমটি মুখ্যমন্ত্রীর স্বাস্থ্য বীমা প্রকল্পের সাথে একত্রে কাজ করে, ব্যাপক সুরক্ষা এবং সহায়তা প্রদান করে।
6.আইএনএস জটায়ু, যা সম্প্রতি খবরে এসেছে, ভারতীয় নৌ ঘাঁটি কোন অঞ্চলে অবস্থিত?

[A] দমন ও দিউ
[B] লাক্ষাদ্বীপ
[C] আন্দামান ও নিকোবর
[D] পুদুচেরি

 

সঠিক উত্তর: B [লাক্ষাদ্বীপ]
নোট:
ভারতীয় নৌবাহিনী 6 মার্চ, 2024-এ আইএনএস জটায়ু হিসাবে নেভাল ডিটাচমেন্ট মিনিকয় কমিশন করবে, আইএনএস দ্বীপপ্রাক্ষকের পরে লাক্ষাদ্বীপে দ্বিতীয় নৌ ঘাঁটি চিহ্নিত করবে। এটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ লাক্ষাদ্বীপ দ্বীপপুঞ্জে নৌবাহিনীর উপস্থিতি বাড়ায়, অপারেশনাল নাগাল এবং নজরদারি প্রসারিত করে। দক্ষিণের লাক্ষাদ্বীপ দ্বীপ, মিনিকয়, সি লাইন অফ কমিউনিকেশনস (SLOCs) এর জন্য কৌশলগত গুরুত্ব রাখে। আইএনএস জটায়ু এই অঞ্চলে ভারতীয় নৌবাহিনীর অপারেশনাল ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলবে, পশ্চিম আরব সাগরে জলদস্যুতা ও মাদকবিরোধী অভিযানে সহায়তা করবে এবং মূল ভূখণ্ডের সাথে সংযোগ জোরদার করবে।
7।সম্প্রতি, ‘প্রধানমন্ত্রী-সূর্য ঘর: মুফত বিজলি যোজনা’-এর অধীনে সোলার প্ল্যান্ট স্থাপনের জন্য সরকার কতটা তহবিল অনুমোদন করেছে?

[A] 55,023 কোটি টাকা
[B] 75,021 কোটি টাকা
[C] 85,021 কোটি টাকা
[D] 65,021 কোটি টাকা

 

সঠিক উত্তর: B [75,021 কোটি টাকা]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা 29 ফেব্রুয়ারি, 2024-এ PM-সূর্য ঘর: মুফত বিজলি যোজনা অনুমোদন করেছে, যার মোট ব্যয় 75,021 কোটি টাকা। এই প্রকল্পের লক্ষ্য হল এক কোটি পরিবারের ছাদে সোলার প্যানেল স্থাপন করা এবং প্রতি মাসে 300 ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করা। স্কিমটিতে আরও রয়েছে: 2027-28 সাল পর্যন্ত পাঁচ বছরের জন্য 150 কোটি টাকার এককালীন বাজেট সহায়তা, 2 কিলোওয়াট সিস্টেমের জন্য সিস্টেম খরচের 60% কেন্দ্রীয় আর্থিক সহায়তা এবং 2-এর মধ্যে সিস্টেমের জন্য অতিরিক্ত সিস্টেম খরচের 40% 3 কিলোওয়াট ক্ষমতা এবং 0-150 ইউনিটের গড় মাসিক বিদ্যুৎ ব্যবহারের জন্য 30,000 থেকে 60,000 টাকা ভর্তুকি, 150-300 ইউনিটের জন্য 60,000 থেকে 78,000 টাকা এবং 300 ইউনিটের বেশিগুলির জন্য 78,000 টাকা।

 

8।সম্প্রতি, ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-ইন্ডিয়া নিম্নলিখিত কোন পেমেন্ট ব্যাঙ্কের উপর 5.49 কোটি টাকা জরিমানা আরোপ করেছে?

[A] Paytm Payments Bank
[B] Airtel Payments Bank
[C] India Post Payments Bank
[D] Fino Payments Bank

 

সঠিক উত্তর: A [Paytm Payments Bank ]
নোট:
Paytm পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড মানি লন্ডারিং প্রতিরোধ আইন লঙ্ঘনের জন্য ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-ইন্ডিয়া থেকে ₹5.49 কোটি জরিমানার সম্মুখীন হয়েছে। এই জরিমানাটি বেআইনি ক্রিয়াকলাপ, বিশেষত অনলাইন জুয়া, এবং এই ক্রিয়াকলাপগুলি থেকে প্রাপ্ত তহবিলগুলিকে অপব্যবহার করার ক্ষেত্রে ব্যাঙ্কের ভূমিকা থেকে উদ্ভূত হয়। FIU-IND অবৈধ অনুশীলনে ব্যাঙ্কের সম্পৃক্ততার বিষয়ে আইন প্রয়োগকারী সংস্থার তথ্যের দ্বারা প্ররোচিত একটি পর্যালোচনার পরে জরিমানা শুরু করেছে৷

 

9।ভারতীয় সংবিধানের নিচের কোন বিধানটি নাগাল্যান্ডে কয়লা খনির নিয়ন্ত্রণে একটি বড় বাধা সৃষ্টি করে?

[A] ধারা 370
[B] ধারা 371A
[C] অনুচ্ছেদ 245
[D] অনুচ্ছেদ 256

 

সঠিক উত্তর: B [371A ধারা]
দ্রষ্টব্য:
ভারতীয় সংবিধানের 371A অনুচ্ছেদ নাগাল্যান্ডে কয়লা খনির নিয়ন্ত্রণে একটি বড় বাধা। এই বিধানটি নাগা উপজাতিদের রীতিনীতি, ঐতিহ্য এবং ধর্মীয় অনুশীলনকে বাইরের হস্তক্ষেপ থেকে রক্ষা করে। এটি দেশীয় আইনী ব্যবস্থা এবং ন্যায়বিচারের ঐতিহ্যবাহী পদ্ধতিগুলিকে অব্যাহত রাখার অনুমতি দেয়। অনুচ্ছেদ 371A সরকারের পক্ষে ছোট আকারের খনির তদারকি করা কঠিন করে তুলেছে, বিশেষ করে সাম্প্রতিক ইঁদুর-গর্ত খনি বিস্ফোরণে প্রাণহানির পর। ইঁদুর-গর্ত খনির একটি বিপজ্জনক উপায় হল কয়লা উত্তোলনের একটি বিপজ্জনক উপায় যার মাধ্যমে একজন ব্যক্তি ক্রল করার জন্য যথেষ্ট বড় ছোট টানেল তৈরি করে।

 

10।সম্প্রতি, কোন মন্ত্রক নয়া দিল্লিতে সমুদ্রের উপর প্রথম “ব্লু টকস” বৈঠকের আয়োজন করেছে?

[A] ভূ বিজ্ঞান মন্ত্রণালয়
[B] গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয়
[C] কৃষি মন্ত্রণালয়
[D] প্রতিরক্ষা মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: A [ভূ বিজ্ঞান মন্ত্রণালয় ]
দ্রষ্টব্য:
আর্থ সায়েন্সেস মন্ত্রক (MoES) 29শে ফেব্রুয়ারি, 2024 তারিখে নয়া দিল্লিতে প্রথম “ব্লু টকস” বৈঠকের আয়োজন করেছিল। বৈঠকে ফ্রান্সের দূতাবাস এবং ভারতে কোস্টারিকার দূতাবাস সহ-অংশীদার ছিল। ভারতে ফ্রান্সের রাষ্ট্রদূত এবং কোস্টারিকার রাষ্ট্রদূত সাধারণ পরিষদের সহ-আহ্বায়ক ছিলেন। বৈঠকটি মহাসাগরের স্বাস্থ্য এবং শাসনের উপর দৃষ্টি নিবদ্ধ করে। সমুদ্র-সম্পর্কিত বিষয়ে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির দিকে MoES একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে।  

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-2

1.ভারতের প্রথম জাতীয় ডলফিন গবেষণা কেন্দ্র (NDRC) কোথায় উদ্বোধন করা হয়েছিল?

[A] পাটনা
[B] ভোপাল
[C] লক্ষ্ণৌ
[D] দেরাদুন

সঠিক উত্তর: A [পাটনা]
নোট:
ভারতের প্রথম জাতীয় ডলফিন গবেষণা কেন্দ্র (NDRC) উদ্বোধন করেছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। কেন্দ্রটি পাটনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গঙ্গা নদীর কাছে অবস্থিত। এনডিআরসি একটি উৎকর্ষ কেন্দ্র যা গবেষক এবং শিক্ষার্থীদের নদীগুলির বাস্তুতন্ত্র বুঝতে সাহায্য করবে। কেন্দ্রের গবেষকরা খাদ্যাভ্যাস অধ্যয়ন এবং পরিবর্তিত পরিবেশের সাথে অভিযোজন সহ তাদের প্রাকৃতিক বাসস্থানে ডলফিনের আচরণের বিভিন্ন দিকগুলিতে মনোনিবেশ করবেন। মাছ ধরার কার্যক্রমের সময় অসাবধানতাবশত ডলফিনের ক্ষতি এড়াতে মৎস্যজীবীদের প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রেও কেন্দ্রটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

2।রিসা টেক্সটাইল, যেটি সম্প্রতি একটি ভৌগলিক ইঙ্গিত (GI) ট্যাগ পেয়েছে, কোন রাজ্যের অন্তর্গত?

[A] আসাম
[B] মণিপুর
[C] মিজোরাম
[D] ত্রিপুরা

সঠিক উত্তর: D [ত্রিপুরা]
দ্রষ্টব্য:
ত্রিপুরার ঐতিহ্যবাহী উপজাতীয় পোশাক, ‘রিসা,’কে ভৌগলিক ইঙ্গিত (GI) ট্যাগ দেওয়া হয়েছে। এই হাতে বোনা কাপড়টি মহিলাদের উপরের পোশাক, হেডগিয়ার, চুরি করা এবং সম্মানের অঙ্গভঙ্গি হিসাবে কাজ করে। স্পন্দনশীল নকশাগুলি সজ্জিত করে, এটি সামাজিক এবং ধর্মীয় তাত্পর্য রাখে, বিশেষ করে গড়িয়া পূজা এবং বিবাহের ক্ষেত্রে। রিসা সোরমানি অনুষ্ঠানে অল্পবয়সী মেয়েরা তাদের প্রথম রিসা পায়। সৃজনশীলভাবে ব্যবহৃত, এটি একটি অস্থায়ী হ্যাঙ্গার এবং একটি সম্মানজনক উপহার হিসাবে দ্বিগুণ হয়। এই সাংস্কৃতিক প্রতীকটি ত্রিপুরার 19টি আদিবাসী উপজাতি সম্প্রদায়ের পোশাকের সাথে অবিচ্ছেদ্য।

 

3.সম্প্রতি, কোন দেশ তাম্র যুগের একটি সমাজের 5,000 বছরের পুরানো কবরস্থান আবিষ্কার করেছে?

[A] ইরান
[B] মিশর
[C] ইতালি
[D] ভিয়েতনাম

সঠিক উত্তর: C [ইতালি]
দ্রষ্টব্য:
ইতালীয় প্রত্নতাত্ত্বিকরা সম্প্রতি তাম্র যুগের একটি 5,000 বছরের পুরানো কবরস্থান উন্মোচন করেছেন, যা নিওলিথিক এবং ব্রোঞ্জ যুগের মধ্যবর্তী এই ক্রান্তিকালের উপর আলোকপাত করেছে। তাম্র যুগ, 5,000 থেকে 2,000 বছর আগে বিস্তৃত, ধাতুবিদ্যার উত্থান, বিশেষ করে তামার ব্যবহার প্রত্যক্ষ করেছিল। চ্যালকোলিথিক কৃষকরা কৃষিকাজে নিযুক্ত, দূর-দূরান্তের বাণিজ্য, এবং স্বতন্ত্র পলিক্রোম আঁকা মৃৎপাত্র তৈরি করে। সময়কালটি সামাজিক জটিলতার সূত্রপাতকে চিহ্নিত করেছিল, ঘরগুলি বিভিন্ন স্থাপত্য নিদর্শন প্রদর্শন করে। আবিষ্কারটি ব্রোঞ্জ যুগের আবির্ভাবের আগে প্রাথমিক সামাজিক কাঠামো এবং প্রযুক্তিগত অগ্রগতির অন্তর্দৃষ্টি প্রদান করে।

 

4.বিশ্বব্যাংকের নারী, ব্যবসা ও আইন সূচকে ভারতের স্থান কত?

[A] 112
[B] 113
[C] 114
[D] 115

সঠিক উত্তর: B [113]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাংকের নারী, ব্যবসা এবং আইন সূচকে ভারতের স্থান 190টি দেশের মধ্যে 113-এ উঠেছে। সূচকটি গতিশীলতা, কর্মক্ষেত্র এবং উদ্যোক্তা সহ আটটি বিভাগে মহিলাদের অর্থনৈতিক সুযোগের জন্য আইনি পরিবেশের মূল্যায়ন করে। স্কোর 0 থেকে 100 পর্যন্ত, 100 সমান অধিকারের প্রতিনিধিত্ব করে। প্রতিবেদনটি লিঙ্গ সমতার দিকে বিশ্বব্যাপী অগ্রগতির জন্য উদ্দেশ্যমূলক মানদণ্ড প্রদান করে, অর্জনগুলিকে তুলে ধরে এবং সবার জন্য অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করার জন্য আরও প্রচেষ্টার প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

 

5।‘ই-কিষাণ উপজ নিধি’, সম্প্রতি খবরে দেখা যায়, কোন মন্ত্রক চালু করেছে?

[A] কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রণালয়
[B] ভোক্তা বিষয়ক মন্ত্রণালয়, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন
[C] বন্দর, নৌপরিবহন ও নৌপথ মন্ত্রণালয়
[D] খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রণালয়

সঠিক উত্তর: B [ভোক্তা বিষয়ক মন্ত্রণালয়, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন]
দ্রষ্টব্য:
ভোক্তা বিষয়ক, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন মন্ত্রী পীযূষ গোয়েল নয়াদিল্লিতে ‘ই-কিষাণ উপজ নিধি’ উদ্যোগের উন্মোচন করেছেন, যার লক্ষ্য ২০৪৭ সালের মধ্যে কৃষি খাতকে ‘বিকিসিত ভারত’-এর ভিত্তিপ্রস্তর করে তোলা। ডিজিটাল গেটওয়ে, গুদামজাতকরণ দ্বারা উন্নত ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটি (ডব্লিউডিআরএ), প্রযুক্তির মাধ্যমে কৃষকদের গুদামজাতকরণের সরবরাহ সহজতর করে, পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করে। গোয়াল ডব্লিউডিআরএ গুদামগুলিতে নিরাপত্তা আমানত চার্জ তিন শতাংশ থেকে এক শতাংশে কমানোর ঘোষণাও করেছেন, আরও বেশি কৃষকদের, বিশেষ করে ছোট আকারের, সুবিধাগুলি ব্যবহার করতে এবং তাদের আয় বাড়াতে উত্সাহিত করেছেন।

 

6.কোন রাজ্য সম্প্রতি নবপ্রস্তর যুগের শিশু কবরস্থান আবিষ্কার করেছে?

[A] তামিলনাড়ু
[B] কর্ণাটক
[C] মহারাষ্ট্র
[D] কেরালা

সঠিক উত্তর: A [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ছাত্ররা তামিলনাড়ুর চেটিমিদু পাথুর, চেঙ্গলপাট্টুতে একটি নিওলিথিক শিশু কবরস্থান আবিষ্কার করেছেন। দলটি বলেছে যে নিওলিথিক যুগের সমাধি, যা 5000-1500 BCE পর্যন্ত স্থায়ী হয়েছিল, বিরল। সমাধিস্থলে একটি পাত্রও রয়েছে যা সম্ভবত নিওলিথিক যুগের। নিওলিথিক বা নতুন প্রস্তর যুগ ছিল ইউরোপ, এশিয়া এবং আফ্রিকার প্রস্তর যুগের চূড়ান্ত বিভাগ। এটি প্রায় 12,000 বছর আগে শুরু হয়েছিল এবং চ্যালকোলিথিকের ক্রান্তিকাল পর্যন্ত স্থায়ী হয়েছিল, যা ধাতুবিদ্যার বিকাশ দ্বারা চিহ্নিত হয়েছিল।

 

7।Keyi Panyor, যা খবরে দেখা গেছে, কোন রাজ্যের 26 তম জেলা হয়েছে?

[A] অন্ধ্র প্রদেশ
[B] আসাম
[C] অরুণাচল প্রদেশ
[D] ওড়িশা

সঠিক উত্তর: C [অরুণাচল প্রদেশ]
দ্রষ্টব্য:
Keyi Panyor, অরুণাচল প্রদেশের 26 তম জেলা, নিশি সম্প্রদায়ের দীর্ঘদিনের দাবি পূরণ করে লোয়ার সুবানসিরি থেকে উদ্ভূত হয়েছে। টের গ্যাপিন-স্যাম সার্থকে এর সদর দপ্তর হিসেবে নিযুক্ত করা হয়েছে। মুখ্যমন্ত্রী পেমা খান্ডু একটি উন্নয়নমূলক যুগের পূর্বাভাস দিয়ে জেলার সৃষ্টির প্রশংসা করেছেন। এর কৃষি ও উদ্যানজাত সম্ভাবনার কথা স্বীকার করে খান্ডু সরকারি সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন।
8.ইন্দিরা গান্ধী পেয়ারি বেহনা সুখ সম্মান নিধি যোজনা, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য চালু করেছে?

[A] হিমাচল প্রদেশ
[B] উত্তরপ্রদেশ
[C] অন্ধ্রপ্রদেশ
[D] মধ্যপ্রদেশ

সঠিক উত্তর: A [হিমাচল প্রদেশ]
দ্রষ্টব্য:
হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সুখু “ইন্দিরা গান্ধী পেয়ারি বেহনা সুখ সম্মান নিধি যোজনা” চালু করেছেন, যা 18 থেকে 60 বছর বয়সী মহিলাদের ক্ষমতায়নের একটি যুগান্তকারী উদ্যোগ৷ যোগ্য সুবিধাভোগীরা ₹1,500 মাসিক উপবৃত্তি পাবেন, মোট ₹800 কোটি বার্ষিক৷ পাঁচ লক্ষেরও বেশি মহিলাকে সাহায্য করার জন্য পরিকল্পিত, এই প্রকল্পের লক্ষ্য হল গুরুত্বপূর্ণ আর্থিক সহায়তা প্রদান করা, যা রাজ্যে মহিলাদের ক্ষমতায়নের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ চিহ্নিত করে৷

 

9।সম্প্রতি খবরে দেখা গেল ‘সাইকাস সার্কিনালিস’ কী?

[A] একটি খেজুর গাছের মতো
[B] ব্ল্যাক হোল
[C] এক্সোপ্ল্যানেট
[D] গ্রহাণু

সঠিক উত্তর: A [বৃক্ষের মতো একটি খেজুর]
দ্রষ্টব্য:
Cycas cercinalis, স্থানীয়ভাবে Eenthu Pana নামে পরিচিত, গাছের মতো একটি পাম, একটি অজ্ঞাত, দ্রুত ছড়িয়ে পড়া উদ্ভিদ রোগের কারণে উত্তর কেরালায় আসন্ন বিলুপ্তির মুখোমুখি। বিপন্ন সাইক্যাড পরিবারের অন্তর্গত, এই প্রাচীন উদ্ভিদের উৎপত্তি 300 মিলিয়ন বছর আগে। 25 ফুট পর্যন্ত বেড়ে ওঠা, এন্থু পানা পাহাড়ী বনভূমিতে বেড়ে ওঠে এবং সাংস্কৃতিক তাত্পর্য রাখে। অ্যারেকা বাদামের মতো, এটি প্রস্তুত করার আগে পুঙ্খানুপুঙ্খভাবে শুকানোর প্রয়োজন, বর্ষাকালে এটি একটি চ্যালেঞ্জ। পশ্চিমঘাট অঞ্চলে স্থানীয়, এটি আদিবাসী সম্প্রদায়ের জন্য একটি পুষ্টিকর উদ্ভিদ হিসাবে কাজ করে।

 

10।‘জাতীয় উদ্যানপালন মেলা 2024’ এর থিম কী?

[A] স্বনির্ভরতার জন্য উদ্ভাবনী উদ্যানপালন
[B] স্টার্ট-আপ এবং স্ট্যান্ড-আপ ইন্ডিয়া
[C] গ্রামীণ সমৃদ্ধির জন্য উদ্যানপালন
[D] টেকসই উন্নয়নের জন্য নেক্সটজেন প্রযুক্তি-নেতৃত্বাধীন উদ্যানপালন

সঠিক উত্তর: D [টেকসই উন্নয়নের জন্য নেক্সটজেন প্রযুক্তির নেতৃত্বে উদ্যানপালন]
দ্রষ্টব্য:
আইআইএইচআর দ্বারা আয়োজিত বেঙ্গালুরুতে তিন দিনের জাতীয় উদ্যানপালন মেলা, ‘টেকসই উন্নয়নের জন্য নেক্সটজেন প্রযুক্তি-নেতৃত্বাধীন উদ্যানপালন’-এর উপর দৃষ্টি নিবদ্ধ করে। জল সংরক্ষণের উপর জোর দিয়ে, এটি স্মার্ট সেচ, উল্লম্ব চাষ এবং ডিজিটাল উদ্যান পালনের মতো উদ্ভাবনী প্রযুক্তি প্রদর্শন করে। ইভেন্টের লক্ষ্য কৃষকদের আয় বাড়ানো এবং উচ্চ মানের উদ্যানজাত পণ্য নিশ্চিত করা। উল্লেখযোগ্যভাবে, 25 জন কৃষক, 5 জন উত্তর-পূর্ব রাজ্যের, 4 জন উদ্যোক্তা, 5টি খাদ্য প্রক্রিয়াকরণ সংস্থা এবং 5 জন কৃষি বিজ্ঞান কেন্দ্রের কর্মীকে তাদের অবদানের জন্য সম্মানিত করা হয়েছিল।

কারেন্ট অ্যাফেয়ার্স কু

মার্চ (২০২৪)

PART-1

1.ভারতের প্রথম জাতীয় ডলফিন গবেষণা কেন্দ্র (NDRC) কোথায় উদ্বোধন করা হয়েছিল?

[A] পাটনা
[B] ভোপাল
[C] লক্ষ্ণৌ
[D] দেরাদুন

 

সঠিক উত্তর: A [পাটনা]
নোট:
ভারতের প্রথম জাতীয় ডলফিন গবেষণা কেন্দ্র (NDRC) উদ্বোধন করেছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। কেন্দ্রটি পাটনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গঙ্গা নদীর কাছে অবস্থিত। এনডিআরসি একটি উৎকর্ষ কেন্দ্র যা গবেষক এবং শিক্ষার্থীদের নদীগুলির বাস্তুতন্ত্র বুঝতে সাহায্য করবে। কেন্দ্রের গবেষকরা খাদ্যাভ্যাস অধ্যয়ন এবং পরিবর্তিত পরিবেশের সাথে অভিযোজন সহ তাদের প্রাকৃতিক বাসস্থানে ডলফিনের আচরণের বিভিন্ন দিকগুলিতে মনোনিবেশ করবেন। মাছ ধরার কার্যক্রমের সময় অসাবধানতাবশত ডলফিনের ক্ষতি এড়াতে মৎস্যজীবীদের প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রেও কেন্দ্রটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

2।রিসা টেক্সটাইল, যেটি সম্প্রতি একটি ভৌগলিক ইঙ্গিত (GI) ট্যাগ পেয়েছে, কোন রাজ্যের অন্তর্গত?

[A] আসাম
[B] মণিপুর
[C] মিজোরাম
[D] ত্রিপুরা

 

সঠিক উত্তর: D [ত্রিপুরা]
দ্রষ্টব্য:
ত্রিপুরার ঐতিহ্যবাহী উপজাতীয় পোশাক, ‘রিসা,’কে ভৌগলিক ইঙ্গিত (GI) ট্যাগ দেওয়া হয়েছে। এই হাতে বোনা কাপড়টি মহিলাদের উপরের পোশাক, হেডগিয়ার, চুরি করা এবং সম্মানের অঙ্গভঙ্গি হিসাবে কাজ করে। স্পন্দনশীল নকশাগুলি সজ্জিত করে, এটি সামাজিক এবং ধর্মীয় তাত্পর্য রাখে, বিশেষ করে গড়িয়া পূজা এবং বিবাহের ক্ষেত্রে। রিসা সোরমানি অনুষ্ঠানে অল্পবয়সী মেয়েরা তাদের প্রথম রিসা পায়। সৃজনশীলভাবে ব্যবহৃত, এটি একটি অস্থায়ী হ্যাঙ্গার এবং একটি সম্মানজনক উপহার হিসাবে দ্বিগুণ হয়। এই সাংস্কৃতিক প্রতীকটি ত্রিপুরার 19টি আদিবাসী উপজাতি সম্প্রদায়ের পোশাকের সাথে অবিচ্ছেদ্য।

 

3.সম্প্রতি, কোন মন্ত্রণালয় সঞ্চার সাথী পোর্টালে ডিজিটাল ইন্টেলিজেন্স প্ল্যাটফর্ম (DIP) এবং ‘চাকসু’ সুবিধা চালু করেছে?

[A] বিদ্যুৎ মন্ত্রণালয়
[B] বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়
[C] যোগাযোগ মন্ত্রণালয়
[D] ভূ বিজ্ঞান মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [যোগাযোগ মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
যোগাযোগ মন্ত্রী সঞ্চার সাথী পোর্টালে ডিজিটাল ইন্টেলিজেন্স প্ল্যাটফর্ম (ডিআইপি) এবং ‘চাকসু’ উন্মোচন করেছেন। DIP টেলিকম পরিষেবা প্রদানকারী, আইন প্রয়োগকারী সংস্থা, ব্যাঙ্ক, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং আইডেন্টিটি ডকুমেন্ট কর্তৃপক্ষের মতো স্টেকহোল্ডারদের মধ্যে রিয়েল-টাইম ইন্টেলিজেন্স শেয়ারিং এবং সমন্বয়ের সুবিধা দেয়৷ টেলিকমিউনিকেশন বিভাগ দ্বারা তৈরি, ডিআইপি একটি নিরাপদ প্ল্যাটফর্ম যা নাগরিকদের কাছে অ্যাক্সেসযোগ্য নয়। পোর্টালটি টেলিকম রিসোর্স অপব্যবহারের ঘটনাও তুলে ধরে।

 

4.কোন রাজ্য সম্প্রতি নবপ্রস্তর যুগের শিশু কবরস্থান আবিষ্কার করেছে?

[A] তামিলনাড়ু
[B] কর্ণাটক
[C] মহারাষ্ট্র
[D] কেরালা

 

সঠিক উত্তর: A [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ছাত্ররা তামিলনাড়ুর চেটিমিদু পাথুর, চেঙ্গলপাট্টুতে একটি নিওলিথিক শিশু কবরস্থান আবিষ্কার করেছেন। দলটি বলেছে যে নিওলিথিক যুগের সমাধি, যা 5000-1500 BCE পর্যন্ত স্থায়ী হয়েছিল, বিরল। সমাধিস্থলে একটি পাত্রও রয়েছে যা সম্ভবত নিওলিথিক যুগের। নিওলিথিক বা নতুন প্রস্তর যুগ ছিল ইউরোপ, এশিয়া এবং আফ্রিকার প্রস্তর যুগের চূড়ান্ত বিভাগ। এটি প্রায় 12,000 বছর আগে শুরু হয়েছিল এবং চ্যালকোলিথিকের ক্রান্তিকাল পর্যন্ত স্থায়ী হয়েছিল, যা ধাতুবিদ্যার বিকাশ দ্বারা চিহ্নিত হয়েছিল।

 

5।ভারতের প্রথম আন্ডারওয়াটার মেট্রো পরিষেবা কোথায় উদ্বোধন করা হয়েছিল?

[A] কলকাতা
[B] চেন্নাই
[C] হায়দ্রাবাদ
[D] বেঙ্গালুরু

 

সঠিক উত্তর: A [কলকাতা]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কলকাতার গ্রাউন্ডব্রেকিং আন্ডারওয়াটার মেট্রো ট্রেন পরিষেবা উদ্বোধন করেছেন, যা ভারতের পরিকাঠামোর একটি মাইলফলক৷ প্রকল্পটি, কলকাতা মেট্রোর পূর্ব-পশ্চিম করিডোরের অংশ, হাওড়া এবং সল্টলেকের মধ্যে সংযোগ বাড়ানোর লক্ষ্য। রেলপথ মন্ত্রক প্রকাশ করেছে যে 10.8-কিলোমিটার পূর্ব-পশ্চিম মেট্রো রুটে ভূগর্ভস্থ এবং এলিভেটেড উভয় বিভাগ রয়েছে, মোট 5.75 কিলোমিটার। এই উদ্যোগটি পশ্চিমবঙ্গের রাজধানীর জন্য নগর উন্নয়ন এবং পরিবহনে একটি উল্লেখযোগ্য অগ্রগতির ইঙ্গিত দেয়।

 

6.সম্প্রতি খবরে দেখা গেল ‘সাইকাস সার্কিনালিস’ কী?

[A] বৃক্ষের মতো একটি খেজুর 
[B] ব্ল্যাক হোল
[C] এক্সোপ্ল্যানেট
[D] গ্রহাণু

 

সঠিক উত্তর: A [বৃক্ষের মতো একটি খেজুর]
দ্রষ্টব্য:
Cycas cercinalis, স্থানীয়ভাবে Eenthu Pana নামে পরিচিত, গাছের মতো একটি পাম, একটি অজ্ঞাত, দ্রুত ছড়িয়ে পড়া উদ্ভিদ রোগের কারণে উত্তর কেরালায় আসন্ন বিলুপ্তির মুখোমুখি। বিপন্ন সাইক্যাড পরিবারের অন্তর্গত, এই প্রাচীন উদ্ভিদের উৎপত্তি 300 মিলিয়ন বছর আগে। 25 ফুট পর্যন্ত বেড়ে ওঠা, এন্থু পানা পাহাড়ী বনভূমিতে বেড়ে ওঠে এবং সাংস্কৃতিক তাত্পর্য রাখে। অ্যারেকা বাদামের মতো, এটি প্রস্তুত করার আগে পুঙ্খানুপুঙ্খভাবে শুকানোর প্রয়োজন, বর্ষাকালে এটি একটি চ্যালেঞ্জ। পশ্চিমঘাট অঞ্চলে স্থানীয়, এটি আদিবাসী সম্প্রদায়ের জন্য একটি পুষ্টিকর উদ্ভিদ হিসাবে কাজ করে।

 

7।সম্প্রতি, কোন প্রতিষ্ঠান ডুবন্ত শনাক্তকারী রোবট তৈরি করেছে?

[A] IIT মান্ডি এবং পালাক্কাদ
[B] IIT  বোম্বে এবং  মান্ডি
[C] IIT কানপুর
[D] IIT রুরকি

 

সঠিক উত্তর: A [IIT মান্ডি এবং পালাক্কাদ]
দ্রষ্টব্য:
আইআইটি মান্ডি এবং পালাক্কাডের গবেষকরা একটি ডুবন্ত শনাক্তকারী রোবট তৈরি করেছেন, পানির নিচে তদন্ত এবং অনুসন্ধানে চ্যালেঞ্জ মোকাবেলা করেছেন। সমুদ্র, জলাধার এবং বাঁধের জন্য ডিজাইন করা রোবটটির লক্ষ্য ঝুঁকিপূর্ণ মানুষের সম্পৃক্ততা প্রতিস্থাপন করা। জগদীশ কাদিয়ামের নেতৃত্বে, একজন এআই এবং রোবোটিক্স সেন্টারের সহকারী অধ্যাপক, দলটি একটি প্রোটোটাইপ তৈরি করেছে, সামুদ্রিক ক্রিয়াকলাপে নিরাপত্তা এবং দক্ষতার উপর জোর দিয়েছে। উদ্ভাবনের লক্ষ্যগুলি সূক্ষ্মতা বৃদ্ধি করে এবং ব্যয়বহুল অনুসন্ধান মিশনের ঝুঁকি হ্রাস করে, চ্যালেঞ্জিং পরিবেশে অনুসন্ধানের ক্ষমতা বৃদ্ধি করে।

 

8.সম্প্রতি, কোন রাজ্য রাজ্য বিধবা পুনর্বিবাহ প্রচার প্রকল্প চালু করেছে?

[A] বিহার
[B] ওড়িশা
[C] ঝাড়খণ্ড
[D] গুজরাট

 

সঠিক উত্তর: C[ঝাড়খণ্ড]
দ্রষ্টব্য:
ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন রাজ্য বিধবা পুনর্বিবাহ প্রচার প্রকল্প চালু করেছেন, পুনর্বিবাহের পর বিধবাদের জন্য 2 লক্ষ টাকা প্রস্তাব করেছেন৷ বিধবাদের ক্ষমতায়নের লক্ষ্যে এই উদ্যোগটি এক বছরের মধ্যে পুনর্বিবাহকে উৎসাহিত করে। আবেদনকারীদের একটি বিবাহ নিবন্ধন শংসাপত্র প্রয়োজন, এবং অনুমোদনের পরে, সমাজে তাদের একীকরণের সুবিধার্থে আর্থিক সহায়তা পান। উল্লেখযোগ্যভাবে, ঝাড়খণ্ড সরকার 2024-25 অর্থবছরের জন্য 1.28 লক্ষ কোটি টাকার বাজেট বরাদ্দ করেছে।

 

9।কোন রাজ্য সম্প্রতি ভারতের প্রথম সরকার-সমর্থিত OTT প্ল্যাটফর্ম চালু করেছে?

[A] তামিলনাড়ু
[B] কর্ণাটক
[C] কেরালা
[D] মহারাষ্ট্র

 

সঠিক উত্তর: C [কেরালা]
দ্রষ্টব্য:
কেরালা তার প্রথম সরকার-সমর্থিত OTT প্ল্যাটফর্ম, CSpace চালু করেছে কাইরালি থিয়েটারে। প্ল্যাটফর্মটি তথ্যপূর্ণ এবং বিনোদনমূলক সামগ্রীর একটি অনন্য মিশ্রণ অফার করে। CSpace একটি পে-পার-ভিউ মডেলে কাজ করে। ব্যবহারকারীরা 75 টাকায় একটি পূর্ণ-দৈর্ঘ্যের ফিচার ফিল্ম এবং কম দামে ছোট কন্টেন্ট কিনতে পারবেন। একবার কেনা হলে, দর্শকরা না দেখে থাকলে তিন মাস পর্যন্ত কন্টেন্ট অ্যাক্সেস করতে পারবেন। একবার দেখা হলে, সামগ্রীটি 72 ঘন্টার মধ্যে মেয়াদ শেষ হয়ে যাবে।

 

10।প্রথম ভারত স্টিম বয়লার এক্সপো 2024 কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] গুয়াহাটি, আসাম
[B] বারাণসী, উত্তর প্রদেশ
[C] পুনে, মহারাষ্ট্র
[D] ইন্দোর, মধ্যপ্রদেশ

 

সঠিক উত্তর: A [গুয়াহাটি , আসাম]
দ্রষ্টব্য:
প্রথম ভারত স্টিম বয়লার এক্সপো 2024 ভারতের আসামের গুয়াহাটির ভেটেরিনারি কলেজ ফিল্ডে 5-7 মার্চ, 2024 পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। এক্সপোটি আসামের ইন্সপেক্টরেট অফ বয়লার (CIB) দ্বারা সংগঠিত এবং আসাম সরকারের শ্রম দ্বারা সমর্থিত। কল্যাণ বিভাগ। এক্সপোর লক্ষ্য বাষ্প বয়লার ব্যবহার করে এমন বিভিন্ন সেক্টরের দক্ষতা এবং বৃদ্ধির উন্নতি করা।

kamaleshforeducation.in(2023)  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!