
পুঁইমাচা গল্পের নামকরণের সার্থকতা
একাদশ শ্রেণি – বাংলা
পুঁইমাচা গল্পের নামকরণের সার্থকতা বিচার কর
ভূমিকা
সাহিত্যের যে-কোনো ভাগ অর্থাৎ গল্প-কবিতা-উপন্যাস-নাটক ইত্যাদির নামটি পড়েই পাঠক প্রাথমিকভাবে সে সাহিত্যের বিষয় সম্পর্কে ধারণা করে। সাহিত্যিকের সুচিন্তিত নামকরণ সাহিত্যের প্রতি পাঠককে আগ্রহী করে তোলে অনেকসময়। সুতরাং সাহিত্যের ক্ষেত্রে নামকরণ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। নামকরণের মধ্য দিয়েই পাঠক সাহিত্যের সঙ্গে প্রথম পরিচিত হন। আবার সাহিত্যের অর্থও বোঝা যায় নামকরণের মাধ্যমে। স্রষ্টারা নামকরণের ক্ষেত্রে কয়েকটি বিষয়- যেমন কখনো কোনো বিষয় বা ঘটনা, আবার কখনো প্রধান চরিত্রকে প্রাধান্য দিয়ে থাকেন। কখনো আবার নামকরণের ক্ষেত্রে লেখক আশ্রয় নেন ব্যঞ্জনার। আমাদের আলোচ্য বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘পুঁই মাচা’ গল্পটির নামকরণ ব্যঞ্জনাধর্মী।
কাহিনি
‘পুঁই মাচা’ গল্পের কেন্দ্রে সহায়হরি চাটুজ্যের পরিবার। স্ত্রী অন্নপূর্ণা আর ক্ষেন্তি-পুঁটি-রাধী এই তিন কন্যাকে নিয়ে দরিদ্র সহায়হরির আটপৌরে সংসার। বিবাহযোগ্যা বড়ো কন্যা ক্ষেন্তিকে নিয়ে যখন অন্নপূর্ণার সীমাহীন দুশ্চিন্তা, তখন দেখা যায় সহায়হরি বা ক্ষেন্তি সে ব্যাপারে নিতান্ত নির্বিকার। স্বাভাবিকভাবেই অন্নপূর্ণা বিরক্ত হন, মাঝেমধ্যে কথা শোনান উদাসীন স্বামীকে, কখনো-বা ভোজনরসিক বাউন্ডুলে বড়ো কন্যাটিকেও। ক্ষেন্তির প্রকৃত বয়স পনেরোর কাছাকাছি হলেও সহায়হরি লোক সমাজে বলে বেড়ান তেরো। গ্রামসমাজে এই বিয়ে নিয়ে মাঝেমাঝেই সহায়হরিকে একঘরে করে দেওয়ার কথা ওঠে চণ্ডীমণ্ডপে। সে-কথা কানে এলে অন্নপূর্ণা অসহায় বোধ করেন। তা ছাড়া পূর্বে ক্ষেন্তির বিবাহ ঠিক হয়ে তা আশীর্বাদ পর্যন্ত গড়িয়েছিল। কিন্তু পাত্রের স্বভাবচরিত্র ভালো নয় জেনে সে বিয়ে নিজেই ভেঙে দেন সহায়হরি। ফলে গ্রামের মাতব্বররা নানান সময়ে তাঁকে সমাজচ্যুত করার ভয় দেখান।
যাকে নিয়ে অন্নপূর্ণার এত দুশ্চিন্তা, যার জন্য সহায়হরির সমাজ্যচ্যুত হওয়ার সম্ভাবনা, সেই ক্ষেন্তি কিন্তু এসব ব্যাপারে চিন্তিত নয় মোটেই। আলোচ্য গল্পের প্রথম থেকেই দেখা যায় জীবনের কাছে বিরাট প্রত্যাশা নেই তার। দীনহীন পরিবারে অনাদরে লালিত অত্যন্ত অগোছালো, নিতান্ত নিরীহ এবং অধিক মাত্রায় ভোজনপটু ক্ষেন্তি সামন্য প্রাপ্তিতেই পরিপূর্ণ তৃপ্তির আনন্দ পায়।
পুঁই মাচা’ গল্পের শুরুতেই দেখা যায় ক্ষেন্তি রায় কাকার দেওয়া পাকা পুঁইশাকের বোঝা এবং গয়াবুড়ির কাছ থেকে কিছু চিংড়ি মাছ চেয়ে এনে অন্নপূর্ণার কাছে চচ্চড়ি খাওয়ার আবদার করেছে। মেয়ের এই আচরণে অন্নপূর্ণা বিরক্ত হয়েছেন, ছোটো মেয়ে রাধীকে নির্দেশ দিয়েছেন শাকগুলি বাইরে ফেলে দিয়ে আসার জন্য। কিন্তু কিছু সময় পরেই ভোজনপটু মেয়েটির সামান্য চাহিদাকে প্রশ্রয় দিয়ে ফেলে দেওয়া শাকপাতা কুড়িয়ে এনে চিংড়ি মাছ দিয়ে চচ্চড়ি রান্না করেছেন। পরমতৃপ্তিতে সে তরকারি চেটেপুটে খেয়েছে ক্ষেন্তি। পৌষ সংক্রান্তিতে যৎসামান্য উপাচারে যখন অন্নপূর্ণা পিঠে বানাতে বসেছেন, তখনও ক্ষেন্তি উপস্থিত থেকেছে স্বমহিমায়। মায়ের কাছ থেকে একটু নারকেলের কুরো চেয়ে নিয়ে দূরে গিয়ে সে যখন খেয়েছে, সংবেদনশীল লেখকমনে তখন ধরা পড়েছে ক্ষেন্তির পরিতৃপ্তির প্রতিচ্ছবি।