ফ্যামিলি পেনশন : পর্ব ১

ফ্যামিলি পেনশন : পর্ব ১

A. রাজ্য সরকারি কর্মীর চাকরি করা কালীন বা অবসরের পর মৃত্যু হলে পরিবারের সদস্য কে ফ্যামিলি পেনশন দেওয়া হয়। ফ্যামিলি পেনশন পাওয়ার যোগ্য সদস্যরা হলেন :
1. পুরুষ কর্মচারীর ক্ষেত্রে স্ত্রী
2. মহিলা কর্মচারীর ক্ষেত্রে স্বামী
3. পুত্র বা কন্যা 25 বছর পর্যন্ত
4. 25 বছরের পরে অবিবাহিত/ বিধবা/ বিবাহ বিচ্ছিন্ন কন্যা আজীবন বা বিবাহ না করা পর্যন্ত যেটা আগে হবে এবং মাসিক আয় 9000/- পর্যন্ত । ( সরকারি কর্মচারীর মৃত্যুর পরে তার স্বামী / স্ত্রী পাবে , তার মৃত্যুর পরে 4 নম্বর point টি applicable হবে। আর যদি পেনশনার এর আগে ফ্যামিলি পেনশনার এর মৃত্যু হয় সেক্ষেত্রে পেনশনার এর মৃত্যুর পরে ২৫ বছরের ঊর্ধ্বে অবিবাহিত, ডিভোর্সী বা বিধবা কন্যাদের ফ্যামিলি পেনশন চালুর ক্ষেত্রে অর্থ দপ্তরের আদেশ নামা 830-f( pen) 20.9.2010 অনুযায়ী পেনশন দপ্তরের অনুমোদন প্রয়োজন। ( এটা নিয়ে বিশদে পরের পর্বে বলবো )
5. Physically handicapped/ mentally retarded সন্তান আজীবন
6. Dependent মা
7. Dependent বাবা।
B . ফ্যামিলি পেনশন দুই ধরনের হয়। নর্মাল ফ্যামিলি পেনশন( NFP ) ও Enhanced family pension ( EFP) ,
যদি কোন employee অবসর নেওয়ার পর মারা  যায় তবে তার মৃত্যুর কর্মচারী যে পেনশন পেতেন পরে 7 বছর বা তার 67 বছর বয়স – এই দুটির মধ্যে যেটা আগে হবে ততদিন পর্যন্ত তার পরিবার  ফ্যামিলি পেনশন পাবে।
 
আর যদি কোন পেনশনার অবসর নেওয়ার পরে মারা যায় তবে তার অবসর নেওয়ার ৭ বছর / ৬৭ বছর বয়স যেটা আগে হবে ততদিন পর্যন্ত সেই হারে ফ্যামিলি পেনশন পাবে। একে বলে বর্ধিত ফ্যামিলি পেনশন বা enhanced ফ্যামিলি পেনশন। এর পরে সেটা হবে লাস্ট বেসিকের 30% যাকে বলে নরমাল ফ্যামিলি পেনশন। কিন্তু কোন employee 7 বছরের কম চাকরি করে মারা গেলে শুরু থেকে সেটা হবে 30%,
কোন কর্মী মারা যাওয়ার পরে তার স্বামী/স্ত্রী ফ্যামিলি পেনশন এর বেসিক , রিলিফ, মেডিক্যাল তিনটি পাবে। কিন্তু সে যদি পরবর্তীকালে চাকরি পায় সেক্ষেত্রে শুধু ফ্যামিলি পেনশন এর বেসিক টা পাবে। আবার সে অবসর নেওয়ার পরে বেসিক পেনশন ও dearness relief দুটোই পাবে । কিন্তু মেডিক্যাল allowance পাবে না। 80 বছর হলে অ্যাডিশনাল কোয়ান্টাম হিসাবে 20% basic family pension যোগ হবে। তার উপরে dearness রিলিফ হিসাব হবে। অনুরূপ ভাবে 85/90/95/100 হলে বেসিক ফ্যামিলি পেনশন এর 30/40/50/100% যোগ হবে।
C. ফ্যামিলি পেনশন শুরু হওয়ার আগে ট্রেজারী বা ব্যাংক এ একটা ফরমাল hearing করা হয়। একে appearance বলে। Appearance এর জন্য উপস্থিত থাকার সময় ফ্যামিলি পেনশনার কে কিছু ডকুমেন্ট নিয়ে যেতে হয়। কর্মরত অবস্থায় মারা যাওয়ার পরে পেনশন sanctioning অথরিটি ফ্যামিলি পেনশনার কে no liability certificate ইস্যু করবে । অবসর কালীন অবস্থায় মৃত্যু হলে এর প্রশ্ন নেই। এর পরে ফ্যামিলি পেনশনার কে সাধারণত নিম্নলিখিত ডকুমেন্ট গুলো নিয়ে ট্রেজারী বা কলকাতার ক্ষেত্রে ব্যাংক / pension disbursing সেল এ উপস্থিত হতে হবে :
1. অরিজিনাল PPO
2. ব্যাংক এর পাস বই এর ফ্রন্ট পেজ এর জেরক্স ( যিনি ফ্যামিলি পেনশন পাবেন তার নামে সিঙ্গেল একাউন্ট হতে হবে )
3. Death certificate এর attested কপি
4. 3 টি পাসপোর্ট মাপের ছবি attested করা
5. একটি নির্দিষ্ট ফরম্যাট এ তার তিনটি সই attested করা।
উপরের attested গুলো করবেন Group A অফিসার
6. PAN, আধার ও ভোটের কার্ড এর জেরক্স

©Kamaleshforeducation.in (2023)

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!