বিজ্ঞান ও প্রযুক্তি কারেন্ট অ্যাফেয়ার্স MCQ-1

বিজ্ঞান ও প্রযুক্তি কারেন্ট অ্যাফেয়ার্স MCQ

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

 

জুলাই–২০২৪

মেসেঞ্জার শেয়ারিং বোতামPART -1

1.একটি সমীক্ষা অনুসারে, জলবায়ু পরিবর্তন সম্ভাব্যভাবে ভারতের কোন রাজ্যকে পানির ঘাটতি মরুভূমিতে পরিণত করতে পারে?

[A] রাজস্থান
[B] গুজরাট
[C] পাঞ্জাব
[D] মধ্যপ্রদেশ

সঠিক উত্তর: C [পাঞ্জাব]
দ্রষ্টব্য:
পাঞ্জাব এগ্রিকালচারাল ইউনিভার্সিটির (PAU) একটি নতুন গবেষণা অনুসারে, জলবায়ু পরিবর্তন সম্ভাব্যভাবে ভারতের পাঞ্জাবকে ভবিষ্যতে পানির ঘাটতিপূর্ণ মরুভূমিতে পরিণত করতে পারে।
কারণগুলি হল প্রয়োজনীয় বৃষ্টিপাতের অনুপস্থিতি, শস্য বৈচিত্র্যের অভাব এবং নির্বিচারে ভূগর্ভস্থ জল পাম্পিং। রাজ্যটি বর্তমানে তার বাম্পার কৃষি উৎপাদনের জন্য পরিচিত।

 

2.ভারতের NSIL কোন দেশের প্রাথমিক পেলোড সহ PSLV-C56 মিশন চালু করবে?

[A] UAE
[B] সিঙ্গাপুর
[C] অস্ট্রেলিয়া
[D] ফিনল্যান্ড

সঠিক উত্তর: B [সিঙ্গাপুর]
দ্রষ্টব্য:
নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড (এনএসআইএল), ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) বাণিজ্যিক শাখা, পিএসএলভি-সি৫৬ নামে তাদের টানা দ্বিতীয় বাণিজ্যিক মহাকাশ মিশন প্রকাশ করেছে, যা 31 জুলাই চালু হওয়ার কথা।
মিশনের প্রাথমিক পেলোড হল সিঙ্গাপুরের ডিফেন্স সায়েন্স অ্যান্ড টেকনোলজি এজেন্সি (DSTA) থেকে DS-SAR স্যাটেলাইট, যা সিঙ্গাপুরের সরকারী সংস্থাগুলির দ্বারা স্যাটেলাইট ইমেজিং অ্যাপ্লিকেশনের উদ্দেশ্যে।

 

3.মাইক্রন কোন রাজ্যে ভারতের প্রথম সেমিকন্ডাক্টর প্ল্যান্ট স্থাপন করতে চলেছে?

[A] তামিলনাড়ু
[B] গুজরাট
[C] মহারাষ্ট্র
[D] উত্তর প্রদেশ

সঠিক উত্তর: B [গুজরাট]
দ্রষ্টব্য:
মাইক্রোন গুজরাটে ভারতের প্রথম সেমিকন্ডাক্টর প্ল্যান্ট স্থাপনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে, 5,000টি সরাসরি কর্মসংস্থান তৈরি করবে এবং দেশীয় ও আন্তর্জাতিক বাজারের চাহিদা পূরণ করবে।
প্রকল্পটিতে মোট 2.75 বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ রয়েছে। প্রথম মেড ইন ইন্ডিয়া’ চিপটি ডিসেম্বর 2024 এর মধ্যে প্রস্তুত হওয়া উচিত।

 

4.‘কনজাংটিভা’ শরীরের কোন অংশে একটি টিস্যু স্তর থাকে?

[A] হৃদয়
[B] ফুসফুস
[C] চোখ
[D] পেশী

সঠিক উত্তর: C [চোখ]
দ্রষ্টব্য:
কনজেক্টিভাইটিস, সাধারণত গোলাপী চোখ নামে পরিচিত, এটি হল কনজাংটিভা, একটি পাতলা, স্বচ্ছ টিস্যু স্তর যা চোখের পাতার ভেতরের পৃষ্ঠ এবং চোখের সাদা অংশকে ঢেকে রাখে এর প্রদাহ এবং ফোলা দ্বারা চিহ্নিত করা হয়।
ক্রমাগত বৃষ্টিপাতের ফলে দেশের বিভিন্ন অঞ্চলে, যেমন নয়াদিল্লি, চণ্ডীগড় এবং গুজরাটে কনজেক্টিভাইটিস, যাকে ‘পিঙ্ক আই’ নামেও পরিচিত, এর দৃষ্টান্ত বেড়েছে৷

 

5.কোন দেশের গবেষকরা দ্বিতীয়বার পারমাণবিক ফিউশন বিক্রিয়ায় নেট শক্তি লাভ অর্জন করেছেন?

[A] চীন
[B] মার্কিন যুক্তরাষ্ট্র
[C] ভারত
[D] ইসরায়েল

সঠিক উত্তর: B [মার্কিন যুক্তরাষ্ট্র]
দ্রষ্টব্য:
আমেরিকান গবেষকরা 2022 সালের ডিসেম্বরে একটি উল্লেখযোগ্য কৃতিত্বের পরে, দ্বিতীয়বারের মতো পারমাণবিক ফিউশন বিক্রিয়ায় নেট শক্তি লাভ অর্জন করেছেন।
এই অর্জনটিকে প্রায় সীমাহীন, নিরাপদ, এবং পরিবেশ বান্ধব শক্তি সংস্থান ব্যবহার করার দিকে যাত্রায় একটি উল্লেখযোগ্য অগ্রগতি বলে মনে করা হয়।.

 

6.ইরেন্ডেল কী, যা খবরে দেখা গেল?

[A] এক্সোপ্ল্যানেট
[B] তারা 
[C] ভ্যাকসিন
[D] ডাইনোসর প্রজাতি

সঠিক উত্তর: B [তারা]
দ্রষ্টব্য:
2022 সালের মার্চ মাসে, জ্যোতির্বিজ্ঞানীরা হাবল স্পেস টেলিস্কোপ দ্বারা নেওয়া একটি চিত্রের মাধ্যমে সবচেয়ে দূরবর্তী পরিচিত নক্ষত্রের আবিষ্কারের ঘোষণা করেছিলেন।
“মর্নিং স্টার” এর পুরানো ইংরেজি নাম অনুসারে তারা এর নামকরণ করেছে ইরেন্ডেল। সম্প্রতি, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের নিয়ার-ইনফ্রারেড ক্যামেরা (NIRCam) এবং এর NIRSpec স্পেকট্রোমিটার একই তারাটিকে দেখেছে এবং প্রকাশ করেছে যে এটি একটি হাইড্রোজেন-জ্বলন্ত তারা। সূর্যের তুলনায়, এটি দ্বিগুণ গরম এবং এক মিলিয়ন গুণ বেশি উজ্জ্বল।

 

7.কোন কোম্পানি ‘ভারতের প্রথম কেরোসিন-অক্সিজেন চালিত রকেট’ চালু করতে চলেছে?

[A] অগ্নিকুল কসমস
[B] ধ্রুব কসমস
[C] পিক্সেল কসমস
[D] কক্ষপথ কসমস

সঠিক উত্তর:A [অগ্নিকুল কসমস]
দ্রষ্টব্য:
ভারতীয় সংস্থা Agnikul Cosmos ব্যক্তিগতভাবে একটি তরল-জ্বালানিযুক্ত রকেট ডিজাইন, বিকাশ এবং উৎক্ষেপণ করার জন্য দেশে প্রথম হওয়ার পথে।
অগ্নিকুল তাদের প্রথম রকেট উৎক্ষেপণের লক্ষ্য নিচ্ছে যা ‘অগ্নিবান SOrTeD’ (সাব অরবিটাল টেকনোলজিক্যাল ডেমোনস্ট্রেটর) নামে পরিচিত। এটি অগ্নিকুলের পেটেন্ট করা অগ্নিলেট ইঞ্জিন দ্বারা চালিত একটি একক-পর্যায়ের লঞ্চ যান- একটি সম্পূর্ণ 3D-প্রিন্টেড, একক-পিস, 6kN সেমি-ক্রায়োজেনিক ইঞ্জিন।

 

8.ভারতের প্রথম 3D-প্রিন্টেড পোস্ট অফিস কোন শহরে উদ্বোধন করা হয়েছিল?

[A] চেন্নাই
[B] বেঙ্গালুরু
[C] হায়দ্রাবাদ
[D] পুনে

সঠিক উত্তর: B [বেঙ্গালুরু]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বেঙ্গালুরুর কেমব্রিজ লেআউটে ভারতের প্রথম 3D-প্রিন্টেড পোস্ট অফিসের উদ্বোধন করেছেন৷
সময়সীমার দুই দিন আগে মাত্র 43 দিনে এর নির্মাণ কাজ শেষ হয়। বহুজাতিক কোম্পানি লারসেন অ্যান্ড টুব্রো লিমিটেড আইআইটি মাদ্রাজ-বিল্ডিং টেকনোলজি অ্যান্ড কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট ডিভিশন, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রযুক্তিগত সহায়তায় পোস্ট অফিসটি তৈরি করেছে।

 

9.ভারতের প্রথম আদিবাসী ই-ট্র্যাক্টর Prima ET11 কোন প্রতিষ্ঠান তৈরি করেছে?

[A] L&T
[B] DRDO
[C] CSIR
[D] IIT মাদ্রাজ

সঠিক উত্তর: C [CSIR]
নোট:
দেশের প্রথম আদিবাসী ই-ট্র্যাক্টর Prima ET11 তৈরি করেছে CSIR-এর সেন্ট্রাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট (CMERI), দুর্গাপুর।
মেশিনটি চালু করেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং। ডাঃ জিতেন্দ্র সিং সিএসআইআর-সেন্ট্রাল ইনস্টিটিউট অফ মেডিসিনাল অ্যান্ড অ্যারোম্যাটিক প্ল্যান্টস (সিআইএমএপি) এর একটি বই এবং সিএসআইআর দ্বারা উদ্ভাবিত 75টি প্রযুক্তি প্রদর্শনের একটি সংকলন উন্মোচন করেছেন।

 

10.চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণকারী প্রথম দেশ কোনটি?

[A] মার্কিন যুক্তরাষ্ট্র
[B] চীন
[C] ভারত
[D] রাশিয়া

সঠিক উত্তর: C [ভারত]
দ্রষ্টব্য:
চন্দ্রযান-3-এর ল্যান্ডার মডিউল হিসাবে ভারত সফলভাবে চাঁদে অবতরণকারী চতুর্থ দেশ হয়ে উঠেছে।
ISRO-এর উচ্চাকাঙ্ক্ষী তৃতীয় চাঁদ অভিযান চন্দ্রযান-3-এর ল্যান্ডার মডিউল (LM) চন্দ্রপৃষ্ঠে নেমে এসেছে। এটি কেবলমাত্র চতুর্থ দেশ হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছে এবং পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহের অজানা দক্ষিণ মেরুতে পৌঁছেছে।
11.মহারাষ্ট্রে পরিচালিত সাম্প্রতিক ক্লাউড সিডিং পরীক্ষায় কোন যৌগ ব্যবহার করা হয়েছে?

[A] সোডিয়াম ক্লোরাইড
[B] ক্যালসিয়াম ক্লোরাইড
[C] পটাসিয়াম ক্লোরাইড
[D] ম্যাগনেসিয়াম ক্লোরাইড

সঠিক উত্তর: B [ক্যালসিয়াম ক্লোরাইড]
দ্রষ্টব্য:
মহারাষ্ট্রের সোলাপুর অঞ্চলে পরিচালিত ক্লাউড সিডিং পরীক্ষায় ফলাফল পাওয়া গেছে যা স্বাভাবিক মাত্রার চেয়ে 18 শতাংশ বেশি বৃষ্টিপাত নির্দেশ করে। পুনের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিওরোলজি এবং অন্যান্য ইনস্টিটিউট এই গবেষণাটি পরিচালনা করেছে।
ক্যালসিয়াম ক্লোরাইড কণার হাইগ্রোস্কোপিক ফ্লেয়ার বৃষ্টিপাতকে ট্রিগার করার জন্য সংবহনশীল মেঘের বেসে মুক্তি দেওয়া হয়েছিল।

 

12।কোন উত্তর-পূর্ব প্রতিষ্ঠান ভারত সরকারের কাছ থেকে একটি 5G ল্যাবরেটরি পেয়েছে?

[A] NIT মিজোরাম
[B] নর্থ ইস্টার্ন রিজিওনাল ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি
[C] নর্থ ইস্ট ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি
[D] NIT সিকিম

সঠিক উত্তর: A [NIT মিজোরাম]
নোট:
ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (NIT) মিজোরাম ভারত সরকারের কাছ থেকে একটি 5G ল্যাবরেটরি পেয়েছে। NIT মিজোরামে এই 5G ল্যাবের প্রাথমিক উদ্দেশ্যগুলি হবে দক্ষতার বিকাশ এবং 5G এবং এর বাইরেও প্রযুক্তিগুলিকে এগিয়ে নেওয়া।
মিজোরাম রাজ্যের উপর বিশেষ জোর দিয়ে সারা দেশে ছাত্র এবং স্টার্টআপ সম্প্রদায়ের উপকার করার দিকে ফোকাস করা হবে।

 

13.লুসি মহাকাশযান NASA দ্বারা উৎক্ষেপণ করা হয়েছিল, কোন মহাকাশীয় বস্তু পর্যবেক্ষণের জন্য?

[A] চাঁদ
[B] বৃহস্পতি
[C] গ্রহাণু
[D] উল্কা

সঠিক উত্তর: C [গ্রহাণু]
নোট:
লুসি আটটি ভিন্ন গ্রহাণুতে বারো বছরের যাত্রায় NASA স্পেস প্রোব। লুসি মহাকাশযানটি ডিনকিনেশ নামের ছোট গ্রহাণুর 430 কিলোমিটারের মধ্যে এসেছিল। ডিনকিনেশ 1 কিলোমিটারেরও কম প্রশস্ত, এটি এত ছোট যে এটি পৃথিবী থেকে প্রায় অদৃশ্য।
লুসি দ্বারা প্রত্যাবর্তিত প্রথম চিত্রগুলি প্রকাশ করে যে ছোট প্রধান বেল্টের গ্রহাণু ডিনকিনেশ আসলে একটি বাইনারি জোড়া। দলটি অনুমান করেছে যে বৃহত্তর দেহটি প্রায় 790 মিটার প্রশস্ত, যখন ছোটটির আকার প্রায় 220 মিটার।

 

14.হ্যানলে এবং মেরাক মানমন্দিরগুলি ভারতের কোন রাজ্যে অবস্থিত?

[A] লাদাখ
[B] উত্তরাখণ্ড
[C] সিকিম
[D] অরুণাচল প্রদেশ

সঠিক উত্তর:A [লাদাখ]
নোট:
লাদাখের হ্যানলে এবং মেরাক মানমন্দির, রাতের আকাশের ছবি তোলার জন্য পরিচিত, সম্প্রতি ভারতে একটি তীব্র লাল অরোরা সহ একটি অস্বাভাবিক ঘটনার সাক্ষী হয়েছে।
অরোরারা রাতের আকাশে স্পন্দনশীল আলোর চিত্তাকর্ষক প্রদর্শন করে, সাধারণত ঘটে যখন সৌর কণা পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের সাথে যোগাযোগ করে। ঐতিহ্যগতভাবে, এই ঘটনাটি পৃথিবীর মেরুগুলির কাছাকাছি পরিলক্ষিত হয়।

 

15।কোন দেশ একটি রোবোটিক AI রসায়নবিদ তৈরি করেছে যা মঙ্গলে অক্সিজেন তৈরি করতে পারে?

[A] USA
[B] ইসরায়েল
[C] চীন
[D] ভারত

সঠিক উত্তর:C [চীন]
দ্রষ্টব্য:
চাইনিজ একাডেমি অফ সায়েন্সেস (CAS) এর একটি দল একটি রোবোটিক AI রসায়নবিদ তৈরি করেছে যা মঙ্গলগ্রহের উল্কাপিন্ড থেকে স্বয়ংক্রিয়ভাবে OER অনুঘটকগুলিকে সংশ্লেষণ এবং অপ্টিমাইজ করতে সক্ষম।
এই অগ্রগতিতে আসন্ন মঙ্গল মিশনের উল্লেখযোগ্য সম্ভাবনা রয়েছে, বিশেষ করে সম্পদের ব্যবহার এবং পৃথিবী থেকে অক্সিজেন আমদানির প্রয়োজনীয়তা হ্রাস করার ক্ষেত্রে।

 

16.এক্সোমার্স ট্রেস গ্যাস অরবিটার মিশন কোন মহাকাশ সংস্থার সাথে যুক্ত?

[A] NASA
[B] ESA
[C] ISRO
[D] JAXA

সঠিক উত্তর: B [ESA]
নোট:
বিজ্ঞানীরা মঙ্গলের রাতের আকাশে একটি নরম সবুজ আভা সনাক্ত করেছেন যা আমাদের মানুষের চোখ দিয়ে দেখা যায়।
ইউরোপীয় স্পেস এজেন্সির (ESA) ExoMars ট্রেস গ্যাস অরবিটার মিশন মঙ্গল গ্রহের চারপাশে প্রদক্ষিণ করার সময় অপটিক্যাল বর্ণালীতে আলোতে ভরা মঙ্গলগ্রহের রাতের আকাশ দেখেছে। বিজ্ঞানীদের মতে, মেরু অঞ্চলে আলো এতই উজ্জ্বল যে রাতের আকাশ মেঘমুক্ত থাকলে মানব অভিযাত্রীরা এটি দেখতে পাবে।

 

17.‘LuPEx’ কি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এবং _এর যৌথ প্রচেষ্টা?

[A] NASA
[B] ESA
[C] JAXA
[D] CNA

সঠিক উত্তর: C [JAXA]
দ্রষ্টব্য:
LuPEx একটি 350 কেজি রোভারের সাথে 90° অবতরণের চেষ্টা করার জন্য চতুর্থ চাঁদ অভিযান। মিশনটি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এবং জাপানি মহাকাশ সংস্থা JAXA-এর যৌথ প্রচেষ্টা।
লুপেক্স রোভারটিকে চাঁদের অন্ধকার দিকে অবতরণ করবে, যা খুব কমই অন্বেষণ করা হয়। রোভারটি প্রায় 100 পৃথিবী দিনের জন্য 1 কিমি x 1 কিমি এলাকা অন্বেষণ করবে। LuPEx সুনির্দিষ্ট অবতরণ প্রযুক্তি সহ চাঁদের 90-ডিগ্রী এলাকায় একটি বৃহৎ 350 কেজি রোভার অবতরণ করার লক্ষ্য রাখে। চন্দ্রযান-৩ তে একটি ৩০ কেজি রোভার অন্তর্ভুক্ত ছিল।

 

18.Megalencephaly অবস্থা bodt কোন অংশ অস্বাভাবিক আকার জড়িত?

[A] হৃদয়
[B] মস্তিষ্ক
[C] যকৃত
[D] ফুসফুস

সঠিক উত্তর: B [মস্তিষ্ক]
দ্রষ্টব্য:
একটি 2,300 বছর বয়সী মিশরীয় মমির মুখ, একটি অভিজাত ছেলে যে 14 বছর বয়সে মারা গিয়েছিল, উন্মোচন করা হয়েছে, যা মেগালেন্সফালির প্রমাণ প্রকাশ করে।
এটি একটি অস্বাভাবিকভাবে বড় মস্তিষ্ক দ্বারা চিহ্নিত একটি অবস্থা। এটি প্রথমবারের মতো একটি প্রাচীন মিশরীয় ব্যক্তির চেহারা যার এমন অবস্থা প্রকাশ করা হয়েছে।

 

19.ক্যান্টালুপের সাথে যুক্ত সালমোনেলার ​​প্রাদুর্ভাব কোন দেশে রেকর্ড করা হয়েছে?

[A] চীন
[B] মার্কিন যুক্তরাষ্ট্র
[C] মিশর
[D] দক্ষিণ আফ্রিকা

সঠিক উত্তর: B [মার্কিন যুক্তরাষ্ট্র]
দ্রষ্টব্য:
ক্যান্টালুপস এবং প্রি-কাট ফলের পণ্যগুলির সাথে যুক্ত একটি সালমোনেলার ​​প্রাদুর্ভাব মার্কিন যুক্তরাষ্ট্রে কয়েক ডজন ব্যক্তির অন্তত দুটি প্রাণহানি এবং গুরুতর অসুস্থতার কারণ হয়েছে।
প্রাদুর্ভাবটি 32 টি রাজ্য এবং কানাডায় প্রসারিত হয়েছে, 17 টি অতিরিক্ত রাজ্যে নতুন কেস আবির্ভূত হয়েছে। সালমোনেলা দ্বারা দূষিত খাবার খাওয়ার ফলে 12 থেকে 72 ঘন্টার মধ্যে খাদ্যে বিষক্রিয়া হতে পারে, যার ফলে ডায়রিয়া, জ্বর এবং পেটে ব্যথা সহ উপসর্গ দেখা দিতে পারে।

 

20।কোন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সম্প্রতি মহাকাশ ক্রিয়াকলাপের মাধ্যমে চন্দ্রের পরিবেশের উপর মানুষের প্রধান প্রভাবের যুগের জন্য “লুনার অ্যানথ্রোপোসিন” শব্দটি প্রস্তাব করেছেন?

[A] ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি
[B] স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়
[C] কেমব্রিজ বিশ্ববিদ্যালয়
[D] ক্যানসাস বিশ্ববিদ্যালয়

সঠিক উত্তর: D [কানসাস বিশ্ববিদ্যালয়]
দ্রষ্টব্য:
চন্দ্র নৃতাত্ত্বিক পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ, চাঁদের বিবর্তনের একটি প্রস্তাবিত নতুন ভূতাত্ত্বিক পর্যায়। কানসাস বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দ্বারা প্রস্তাবিত, এটি মহাকাশযানের অবতরণ, বৈজ্ঞানিক সরঞ্জাম স্থাপন, মহাকাশচারীদের পায়ের ছাপ ইত্যাদির মতো ক্রিয়াকলাপের মাধ্যমে চন্দ্রের পরিবেশে প্রধান মানবিক প্রভাবের যুগকে নির্দেশ করে৷ এই নৃতাত্ত্বিক প্রভাবগুলি প্রাকৃতিক চন্দ্র প্রক্রিয়াকে অতিক্রম করেছে বলে যুক্তি দিয়ে, গবেষকরা বলেছেন এটি পৃথিবীর বয়সের অনুরূপ চাঁদের জন্য বিশেষভাবে একটি নতুন অ্যানথ্রোপোসিন যুগ নির্ধারণ করার সময়।
21.”JN.1″ এবং “Pirola” শব্দগুলো, যেগুলো সম্প্রতি সংবাদ তৈরি করছিল, নিচের কোনটির সাথে সম্পর্কিত?

[A] কৃত্রিম বুদ্ধিমত্তা উন্নয়ন
[B] জলবায়ু পরিবর্তনের উদ্যোগ
[C] কোভিড-১৯
[D] ম্যালেরিয়া

সঠিক উত্তর: C [Covid-19]
দ্রষ্টব্য:
ভারতীয় কর্তৃপক্ষ কেরালার একজন রোগীর মধ্যে কোভিড-১৯ ভাইরাসের নতুন উপ-ভেরিয়েন্ট JN.1-এর উপস্থিতি নিশ্চিত করেছে। Omicron ভেরিয়েন্টের একটি জিনোটাইপ হিসাবে মনোনীত, JN.1 উপ-ভেরিয়েন্টটি BA.2.86 স্ট্রেনের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত, যাকে পিরোলাও বলা হয়। JN.1 প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের জিনোমিক নজরদারি ডেটার ভিত্তিতে 2023 সালের জানুয়ারিতে সনাক্ত করা হয়েছিল। স্বাস্থ্য আধিকারিকরা একটি বৈকল্পিক-প্রবণ ভাইরাস থেকে নতুন রূপের আলোকে অব্যাহত নজরদারি এবং কঠোর নজরদারির প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। এর উত্থান হাইলাইট করে যে কীভাবে SARS-CoV-2 ভাইরাস ক্রমাগত মিউটেশনের মাধ্যমে নতুন উপ-ভেরিয়েন্টে বিকশিত হতে থাকে।

 

22।সম্প্রতি, কোন কোম্পানি “কৃত্রিম” তৈরি করেছে, ভারতের নিজস্ব AI এবং একটি বহুভাষিক বৃহৎ ভাষার মডেল হিসাবে প্রচার করা হচ্ছে?

[A] Oyo
[B] Ola
[C] PayTM
[D] Freshworks

সঠিক উত্তর: B [Ola]
দ্রষ্টব্য:
Ola Crutrim উন্মোচন করেছে, ChatGPT-এর মতো একটি “মেড ফর ইন্ডিয়া” বড় ভাষার মডেল। এই স্বাধীন AI সিস্টেম, 10টি ভারতীয় ভাষার জন্য তৈরি, Ola এর গতিশীলতা এবং EV উদ্যোগগুলি থেকে আলাদা। মালিকানাধীন ডেটাসেটের উপর প্রশিক্ষিত এই সিস্টেমটির লক্ষ্য ভারতের ভাষাগত বৈচিত্র্য এবং সাংস্কৃতিক প্রেক্ষাপটকে মোকাবেলা করা।

 

23।NOMA সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার অবহেলিত গ্রীষ্মমন্ডলীয় রোগের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। শরীরের কোন অংশ এটি প্রভাবিত করে?

[A] মস্তিষ্ক
[B] মুখ ও মুখ
[C] অন্ত্র
[D] কিডনি

সঠিক উত্তর: B [মুখ ও মুখ]
দ্রষ্টব্য:
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সম্প্রতি নোমা যুক্ত করেছে, একটি গুরুতর গ্যাংগ্রেনাস রোগ যা মুখ এবং মুখকে প্রভাবিত করে, তার অবহেলিত গ্রীষ্মমন্ডলীয় রোগের (এনটিডি) তালিকায়। ক্যানক্রাম ওরিস নামেও পরিচিত, নোমার মৃত্যুর হার প্রায় 90% এবং এটি চরম দারিদ্র্য, অপুষ্টি এবং স্যানিটেশন এবং মৌখিক স্বাস্থ্যবিধির অপর্যাপ্ত অ্যাক্সেসের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত।
প্রাথমিকভাবে দরিদ্র সম্প্রদায়ের 2-6 বছর বয়সী শিশুদের প্রভাবিত করে। উপসর্গগুলির মধ্যে রয়েছে মাড়ির প্রদাহ মৌখিক ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট বলে বিশ্বাস করা হয়। নোমা প্রায়ই শ্লেষ্মা ঝিল্লিতে একটি আলসার হিসাবে শুরু করে, ঘন ঘন হাম বা অন্যান্য অসুস্থতা অনুসরণ করে। জীবিতরা মুখের বিকৃতি, চোয়ালের পেশীর খিঁচুনি, মৌখিক অসংযম এবং কথা বলার অসুবিধা অনুভব করতে পারে। ঐতিহাসিকভাবে ‘দারিদ্র্যের মুখ’ নামে পরিচিত, পশ্চিমা বিশ্বে নোমা প্রচলিত ছিল কিন্তু অর্থনৈতিক অগ্রগতির সাথে তা হ্রাস পেয়েছে। অবহেলিত গ্রীষ্মমন্ডলীয় রোগ (NTDs) আফ্রিকা, এশিয়া এবং আমেরিকার উন্নয়নশীল অঞ্চলে নিম্ন আয়ের জনসংখ্যার মধ্যে প্রচলিত সংক্রমণের একটি বিভিন্ন গ্রুপ গঠন করে। এই রোগগুলি ভাইরাস, ব্যাকটেরিয়া, প্রোটোজোয়া এবং পরজীবী কৃমি (হেলমিন্থ) সহ বিভিন্ন রোগজীবাণু দ্বারা সৃষ্ট হয়।

 

24.সম্প্রতি কোন আইআইটি ব্রহ্মপুত্রের মতো বৃহৎ বিনুনিযুক্ত নদীর জটিল প্রবাহের ধরণ বোঝার জন্য BRAHMA-2D মডেল তৈরি করেছে?

[A] IIT কানপুর
[B] IIT গুয়াহাটি
[C] IIT বেঙ্গালুরু
[D] IIT দিল্লি

সঠিক উত্তর: B [IIT গুয়াহাটি]
দ্রষ্টব্য:
IIT গুয়াহাটির গবেষকরা ব্রহ্মপুত্রের মতো বৃহৎ বিনুনিযুক্ত নদীর জটিল প্রবাহের ধরণ বোঝার জন্য BRAHMA-2D (Braided River Aid: Hydro-morphological Analyzer) নামে একটি আদিবাসী নদীর মডেল তৈরি করেছেন। এটি ভূপৃষ্ঠ থেকে নদীর তলদেশে 3D বেগ পরিবর্তনের মানচিত্র করার জন্য ব্যাপক ক্ষেত্র গবেষণার সাথে উন্নত গাণিতিক মডেলিংকে একত্রিত করে। এই মডেলটি ব্রহ্মপুত্র নদীর ধারে বাঁধ, সেতু ইত্যাদির মতো টেকসই কাঠামোর নকশার জন্য মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে। এটির ব্যবহারিক প্রযোজ্যতা প্রদর্শনের জন্য মাজুলি দ্বীপের কাছে এটি সফলভাবে যাচাই করা হয়েছিল।

 

25।সম্প্রতি কে 2023 লিফ এরিকসন লুনার পুরস্কারে ভূষিত হয়েছেন?

[A] ISRO
[B] NASA
[C] JAXA
[D] ROSCOSMOS

সঠিক উত্তর: A [ISRO]
দ্রষ্টব্য:
ISRO সফল চন্দ্রযান-3 মিশনের জন্য আইসল্যান্ডের হুসাভিকের এক্সপ্লোরেশন মিউজিয়াম দ্বারা 2023 লিফ এরিকসন লুনার পুরস্কারে ভূষিত হয়েছে।
নর্স অভিযাত্রী লিফ এরিকসনের সম্মানে আইসল্যান্ডের হুসাভিকের এক্সপ্লোরেশন মিউজিয়াম এই পুরস্কার প্রদান করে। পুরস্কারটি 2015 সাল থেকে বার্ষিক দেওয়া হচ্ছে।
পুরস্কারটি চাঁদের দক্ষিণ মেরুর কাছে একটি মহাকাশযানের প্রথম সফট-ল্যান্ডিং উদযাপন করে। 23 আগস্ট, 2023-এ, ভারত সফল চন্দ্র অবতরণ অর্জনকারী চতুর্থ দেশ হয়ে ওঠে। ISRO-এর তরফে পুরস্কার গ্রহণ করেন ভারতীয় রাষ্ট্রদূত বালাসুব্রহ্মণ্যম শ্যাম।

 

26.ভারতে সিরাপ আকারে পাওয়া প্রথম কেমো ওষুধের নাম কী?

[A] প্রিভিল
[B] প্রিভাল
[C] প্রিভেল
[D] প্রিভাল

সঠিক উত্তর:B [প্রিভাল]
দ্রষ্টব্য:
মুম্বাইয়ের টাটা মেমোরিয়াল সেন্টারের চিকিত্সকরা দেশীয়ভাবে প্রিভাল তৈরি করেছেন, ভারতে প্রথম কেমোথেরাপির ওষুধ যা সিরাপ ফর্মুলেশন হিসাবে উপলব্ধ। 6-মেরকাপ্টোপিউরিনের মৌখিক সাসপেনশন তীব্র লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়ার সাথে লড়াই করা শিশুদের সঠিকভাবে ডোজ দিতে পারে। তরল ফর্ম আগে উন্নয়নশীল দেশগুলিতে অনুপলব্ধ ছিল. প্রিভাল কার্যকরভাবে ট্যাবলেটের তুলনায় পেডিয়াট্রিক ডোজিং, রুচিশীলতা এবং সহনশীলতার মতো চ্যালেঞ্জ মোকাবেলা করে।

 

27।সম্প্রতি সংবাদে “জাদুর দ্বীপ” শব্দটি কোন জ্যোতির্বিজ্ঞানের শরীরে পাওয়া বৈশিষ্ট্যগুলিকে বোঝায়?

[A] শনি
[B] মঙ্গল
[C] টাইটান
[D] বুধ

সঠিক উত্তর: C [টাইটান]
দ্রষ্টব্য:
শনির বৃহত্তম চাঁদ টাইটানে পর্যবেক্ষণ করা “জাদুর দ্বীপগুলি” প্রাথমিকভাবে ছিদ্রযুক্ত, হিমায়িত জৈব কঠিন পদার্থ দিয়ে তৈরি। মধুচক্র বা সুইস পনিরের আকারের সাথে তুলনা করা এই ভাসমান গঠনগুলি 2014 সালে ক্যাসিনি-হাইজেনস মহাকাশযান দ্বারা প্রথম দেখা গিয়েছিল। টেক্সাস ইউনিভার্সিটির জিনটিং ইউ-এর নেতৃত্বে বিজ্ঞানীরা এই রহস্য উদঘাটনের জন্য গবেষণা চালান। তারা উপসংহারে পৌঁছেছে যে এই কাঠামোগুলি জটিল জৈব তুষার, যা টাইটানের পৃষ্ঠ এবং এর মিথেন এবং ইথেন হ্রদের উপর জমা হয় এবং তুষারপাত করে। মিথেন এবং অন্যান্য জৈব অণু সমৃদ্ধ টাইটানের বায়ুমণ্ডলের অনন্য গঠনের কারণে, এই জৈব “তুষার” চাঁদের পৃষ্ঠের তরল দেহের সংস্পর্শে অবিলম্বে দ্রবীভূত হয় না। ঘটনাটি পৃথিবীর হিমবাহ থেকে বরফের শীট ভেঙ্গে সমুদ্র পৃষ্ঠের উপর ভাসমান, একটি প্রক্রিয়া যা ক্যালভিং নামে পরিচিত। এই আবিষ্কারটি শুধুমাত্র টাইটানের আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলির উপর আলোকপাত করে না বরং চাঁদের ভূ-ভৌতিক প্রক্রিয়া এবং এর বায়ুমণ্ডল এবং পৃষ্ঠের মধ্যে মিথস্ক্রিয়া সম্পর্কে আমাদের বোঝার উন্নতি করে।

 

28।কোন সংস্থা প্রাণঘাতী নিপাহ ভাইরাসের জন্য প্রথম-মানুষে ভ্যাকসিনের পরীক্ষা শুরু করেছে?

[A] অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
[B] বিশ্ব স্বাস্থ্য সংস্থা
[C] ভারত বায়োটেক
[D] গামলেয়া গবেষণা ইনস্টিটিউট

সঠিক উত্তর: A [অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়]
দ্রষ্টব্য:
অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রাণঘাতী নিপাহ ভাইরাসের বিরুদ্ধে ChAdOx1 NipahB ভ্যাকসিনের জন্য প্রথম-মানুষে ক্লিনিকাল ট্রায়াল শুরু করেছে। অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের নেতৃত্বে এবং সিইপিআই দ্বারা অর্থায়ন করা এই ট্রায়ালে 18-55 বছর বয়সী 51 জন অংশগ্রহণকারী জড়িত। নিপাহ ভাইরাস, 75% ক্ষেত্রে মারাত্মক, দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রাদুর্ভাব ঘটিয়েছে, যার মধ্যে সাম্প্রতিক একটি ভারতের কেরালা (সেপ্টেম্বর 2023) সহ। ফলের বাদুড় দ্বারা বাহিত ভাইরাসটি সংক্রামিত প্রাণীর সংস্পর্শে বা ব্যক্তি থেকে ব্যক্তির সংস্পর্শের মাধ্যমে সংক্রমণ হতে পারে।

 

29।কোন মোবাইল অ্যাপ, সম্প্রতি IMD দ্বারা চালু হয়েছে, সমস্ত আবহাওয়া-সম্পর্কিত তথ্যের জন্য সমন্বিত GIS-ভিত্তিক পরিষেবা প্রদান করে?

[A] বর্ষা
[B] মৌসম
[C] সঠিক আবহাওয়া
[D] রাডারস্কোপ

সঠিক উত্তর: B [মৌসম]
দ্রষ্টব্য:
ভারতের আবহাওয়া বিভাগ (IMD) MAUSAM চালু করেছে, একটি সমন্বিত GIS-ভিত্তিক মোবাইল অ্যাপ যা প্রতি ঘণ্টার পূর্বাভাস, বৃষ্টিপাত, আর্দ্রতা, সূর্যোদয়/সূর্যাস্ত, চন্দ্রোদয়/মুনসেট, বৃষ্টির সতর্কতা, বজ্রপাতের সতর্কতা, ঘূর্ণিঝড় সতর্কতা এবং আরও অনেক কিছুর মতো আবহাওয়া পরিষেবা প্রদান করে। অ্যাপটি 12টি ভারতীয় ভাষা সমর্থন করে এবং মোবাইল অ্যাপ বা IMD ওয়েবসাইটের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য “মৌসমগ্রাম” চালু করে। “মৌসমগ্রাম” ব্যবহারকারীদের একটি মানচিত্র বা অনুসন্ধান ফাংশনের মাধ্যমে পর্যবেক্ষণ, পূর্বাভাস এবং সতর্কতা দেখতে সক্ষম করে “হর হর মওসম, হর ঘর মৌসম” দৃষ্টিভঙ্গির সাথে সারিবদ্ধভাবে স্থানের নাম, পিনকোড বা স্থানাঙ্ক ব্যবহার করে।

 

30।নিচের কোনটি FiloBot বর্ণনা করে, সম্প্রতি সংবাদে উল্লেখ করা হয়েছে?

[A] একটি বট যা ঘূর্ণিঝড় সম্পর্কে তথ্য দেয়
[B] জাল খবর সনাক্ত করার জন্য একটি কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জাম
[C] একটি নতুন উদ্ভাবনী উদ্ভিদ-অনুপ্রাণিত রোবট
[D] জাল খবর সনাক্ত করার জন্য একটি কৃত্রিম বুদ্ধিমত্তা সরঞ্জাম

সঠিক উত্তর: C [একটি নতুন উদ্ভাবনী উদ্ভিদ-অনুপ্রাণিত রোবট]
দ্রষ্টব্য:
একটি নতুন উদ্ভাবনী উদ্ভিদ-অনুপ্রাণিত রোবট, FiloBot, আবির্ভূত হয়েছে, পূর্ব-প্রোগ্রাম করা নড়াচড়া ছাড়াই দ্রাক্ষালতার অনুরূপ কাঠামো আরোহণ। এটি 3D প্রিন্টিং ফিলামেন্ট ব্যবহার করে প্রসারিত হয়, মিররিং লতা বৃদ্ধি করে। ফটোট্রপিজমের মতো উদ্ভিদের আচরণকে কাজে লাগিয়ে, FiloBot গতিশীলভাবে আলোর তীব্রতার উপর ভিত্তি করে এর গতিপথ সামঞ্জস্য করে। সফল পরীক্ষাগুলি অভিযোজনযোগ্যতাকে হাইলাইট করে, রোবটগুলিকে গতিশীল পরিবেশে নেভিগেট করে এবং স্ব-নির্মাণ পরিকাঠামোর কল্পনা করে৷

জুন-২০২৪

মেসেঞ্জার শেয়ারিং বোতামPART -1

1.এনসেলাডাস কোন গ্রহের চাঁদ?

[A] বৃহস্পতি
[B] শনি
[C] ইউরেনাস
[D] মঙ্গল

সঠিক উত্তর: B [শনি]
নোট:
এনসেলাডাস হল শনির 6 তম বৃহত্তম চাঁদ। এটি শনির ই রিং এর ঘনতম অংশের মধ্যে প্রদক্ষিণ করে, এটি এর প্রধান বলয়ের সবচেয়ে বাইরের অংশ।
সম্প্রতি, গবেষকরা খুঁজে পেয়েছেন যে ফসফরাস যা জীবনের একটি মূল বিল্ডিং ব্লক, এই চাঁদের বরফ পৃষ্ঠের নীচে সমুদ্রে রয়েছে।

 

2.ক্রোমোস্ফিয়ার কোথায় অবস্থিত?

[A] পৃথিবীপৃষ্ঠ থেকে 120 কিমি উপরে
[B] পৃথিবীপৃষ্ঠ থেকে 200 কিমি উপরে
[C] চাঁদের বায়ুমণ্ডল
[D] সূর্যের বায়ুমণ্ডল

সঠিক উত্তর: D [সূর্যের বায়ুমণ্ডল]
দ্রষ্টব্য:
ক্রোমোস্ফিয়ার, সৌর বায়ুমণ্ডলে অবস্থিত এবং তীব্র সৌর কার্যকলাপ দ্বারা চিহ্নিত একটি স্তর। অ-তাপীয় শক্তি স্থানান্তর করার ক্ষেত্রে এটির একটি গুরুত্বপূর্ণ কাজ রয়েছে, যা কার্যকরভাবে করোনাকে উত্তপ্ত করে এবং সৌর বায়ুকে জ্বালানী দেয়, সৌর বায়ুমণ্ডলের সীমানা ছাড়িয়ে প্রসারিত হয়।
সাম্প্রতিক একটি সমীক্ষা অনুসারে, সূর্যের ক্রোমোস্ফিয়ারে যে উজ্জ্বল দানাগুলি সনাক্ত করা হয়েছে তা সৌর প্লাজমাতে উপরের দিকে যাওয়ার শকগুলির ফলস্বরূপ। এই শস্যগুলি পূর্বের অনুমানের চেয়ে উচ্চ তাপমাত্রা বৃদ্ধি প্রদর্শন করে।

 

3.‘ভাসোভাগাল সিনকোপ’ কী, যা খবরে দেখা গেল?

[A] মনুমেন্ট
[B] নতুন প্রজাতি
[C] চিকিৎসা অবস্থা
[D] ভ্যাকসিন

সঠিক উত্তর: C [চিকিৎসা অবস্থা]
দ্রষ্টব্য:
ভাসোভ্যাগাল সিনকোপ এমন একটি অবস্থা যা হৃৎস্পন্দন এবং রক্তচাপ হঠাৎ কমে যাওয়ার দ্বারা অজ্ঞান হয়ে যায়।
AIIMS দ্বারা পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, ভাসোভাগাল সিনকোপে আক্রান্ত ব্যক্তিদের জীবনযাত্রার মান উন্নত করতে যোগব্যায়াম পাওয়া গেছে। এটি একটি বিস্তৃত ক্লিনিকাল অবস্থা, যার আনুমানিক জীবনকাল 35% এর প্রাদুর্ভাব রয়েছে।

 

4.পৃথিবীর সবচেয়ে কাছের সুপারম্যাসিভ ব্ল্যাক হোলের নাম কী?

[A] টারজান A
[B] ধনু A
[C] টাইটান A
[D] সুজলন A

সঠিক উত্তর: B [ধনু A ]
দ্রষ্টব্য:
ধনু রাশি A, পৃথিবীর সবচেয়ে কাছের সুপারম্যাসিভ ব্ল্যাক হোল, একটি সুপ্ত অবস্থা থেকে একটি অত্যন্ত উজ্জ্বল অবস্থায় রূপান্তরিত হয়েছে, এর উজ্জ্বলতা এক মিলিয়ন গুণ বাড়িয়েছে।
মিল্কিওয়ের কেন্দ্রে অবস্থিত, এই ব্ল্যাক হোলটি, যা সূর্যের চেয়ে অনেক বড়, প্রায় দুই শতাব্দী আগে বর্ধিত কার্যকলাপ প্রদর্শন করেছিল, কাছাকাছি মহাজাগতিক বস্তুগুলিকে গ্রাস করেছিল।

 

5.পৃথিবীর সর্বনিম্ন জিওয়েড অসঙ্গতি চিহ্নিত করা হয়েছে কোন মহাসাগরে?

[A] প্রশান্ত মহাসাগর
[B] ভারত মহাসাগর
[C] আর্কটিক মহাসাগর
[D] অ্যান্টার্কটিক মহাসাগর

সঠিক উত্তর: B [ভারত মহাসাগর]
দ্রষ্টব্য:
বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc) এর গবেষকরা ভারত মহাসাগরে তিন মিলিয়ন বর্গকিলোমিটার প্রশস্ত ‘মাধ্যাকর্ষণ গর্ত’ এর কারণ চিহ্নিত করেছেন।
এখানেই পৃথিবীর মাধ্যাকর্ষণ টান সবচেয়ে দুর্বল এবং ফলস্বরূপ, সমুদ্রপৃষ্ঠ বিশ্ব গড় থেকে 100 মিটার কম। ভারত মহাসাগরের জিওয়েড লো (IOGL) পৃথিবীর সবচেয়ে বিশিষ্ট মহাকর্ষীয় অসঙ্গতির প্রতিনিধিত্ব করে।

 

6.কোন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ডেটা স্ক্র্যাপিং ঠিক করতে পোস্ট দেখার সীমা চালু করেছে?

[A] Facebook
[B] Twitter
[C] Instagram
[D] Snapchat

সঠিক উত্তর: B [Twitter ]
দ্রষ্টব্য:
চরম মাত্রার ডেটা স্ক্র্যাপিং এবং সিস্টেম ম্যানিপুলেশন মোকাবেলা করার জন্য, সামাজিক মিডিয়া মেজর টুইটার নিম্নলিখিত অস্থায়ী সীমা প্রয়োগ করেছে।
যাচাইকৃত অ্যাকাউন্টগুলি প্রতিদিন 6000টি পোস্ট পড়ার মধ্যে সীমাবদ্ধ, অসমাপ্ত অ্যাকাউন্টগুলি প্রতিদিন 600টি পোস্টে, নতুন আনভেরিফাইড অ্যাকাউন্টগুলি প্রতিদিন 300টি।

 

7.নেগেলেরিয়া ফাউলেরির খবরে দেখা গেছে, শরীরের কোন অংশে প্রভাব ফেলে?

[A] ফুসফুস
[B] মস্তিষ্ক
[C] লিভার
[D] অন্ত্র

সঠিক উত্তর: B [মস্তিষ্ক]
দ্রষ্টব্য:
কেরালার এক কিশোর সম্প্রতি তার বাড়ির কাছে একটি স্রোতে সাঁতার কাটতে গিয়ে নেগেলেরিয়া ফাওলেরি নামক একটি বিরল মস্তিষ্ক-খাদ্য অ্যামিবা সংক্রামিত হওয়ার পরে মারা গেছে।
Naegleria Fowleri হল একটি বিরল কিন্তু অত্যন্ত বিপজ্জনক জীব যা প্রাইমারি অ্যামিবিক মেনিনগোয়েনসেফালাইটিস (PAM) নামে একটি মারাত্মক মস্তিষ্কের সংক্রমণ ঘটাতে পারে।

 

8.ক্যান্ডিডা অরিস কী, যা দেখা গেল খবরে?

[A] ছত্রাক
[B] শৈবাল
[C] ব্যাকটেরিয়া
[D] পাখি

সঠিক উত্তর: A [ছত্রাক]
দ্রষ্টব্য:
ক্যান্ডিডা অরিসের বিচ্ছিন্ন জীবন্ত সংস্কৃতি, একটি নতুন ছত্রাক যা একটি উল্লেখযোগ্য বিশ্বব্যাপী স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে এবং বেশিরভাগ অ্যান্টিফাঙ্গাল চিকিত্সার জন্য অত্যন্ত প্রতিরোধী, দিল্লিতে হাসপাতালের যত্ন নেওয়া বিপথগামী কুকুরদের কানের খালের মধ্যে পাওয়া গেছে এবং নথিভুক্ত করা হয়েছে।
Candida auris হল একটি মাল্টিড্রাগ-প্রতিরোধী ওভাল-আকৃতির ছত্রাক যা বাড়ছে এবং জীবন-হুমকির প্রাদুর্ভাব ঘটাতে পারে, বিশেষ করে স্বাস্থ্যসেবা সুবিধার মধ্যে।

 

9.কোন কোম্পানি ইউরোপীয় ইউনিয়ন, ব্রাজিল এবং অন্যান্য দেশে ChatGPT প্রতিদ্বন্দ্বী বার্ড চালু করেছে?

[A] Google
[B] Microsoft
[C] Apple
[D] Nokia

সঠিক উত্তর:A [Google ]
নোট:
টেক মেজর গুগল সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন, ব্রাজিল এবং আরও কয়েকটি দেশে ChatGPT প্রতিদ্বন্দ্বী বার্ড চালু করেছে।
2023 সালের মার্চ মাসে, বার্ড মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে চালু হয়েছিল। Google এখন Bard-এ নতুন বৈশিষ্ট্য যুক্ত করেছে, যা বিশ্বব্যাপী প্রযোজ্য। এর মধ্যে রয়েছে চ্যাটবট এর উত্তরগুলি আপনার কাছে বলার ক্ষমতা এবং এটির জন্য প্রম্পটগুলিতে সাড়া দেওয়ার জন্য যাতে চিত্রগুলিও অন্তর্ভুক্ত থাকে।

 

10.একটি সমীক্ষা অনুসারে, জলবায়ু পরিবর্তন সম্ভাব্যভাবে ভারতের কোন রাজ্যকে পানির ঘাটতি মরুভূমিতে পরিণত করতে পারে?

[A] রাজস্থান
[B] গুজরাট
[C] পাঞ্জাব
[D] মধ্যপ্রদেশ

সঠিক উত্তর: C [পাঞ্জাব]
দ্রষ্টব্য:
পাঞ্জাব এগ্রিকালচারাল ইউনিভার্সিটির (PAU) একটি নতুন গবেষণা অনুসারে, জলবায়ু পরিবর্তন সম্ভাব্যভাবে ভারতের পাঞ্জাবকে ভবিষ্যতে পানির ঘাটতিপূর্ণ মরুভূমিতে পরিণত করতে পারে।
কারণগুলি হল প্রয়োজনীয় বৃষ্টিপাতের অনুপস্থিতি, শস্য বৈচিত্র্যের অভাব এবং নির্বিচারে ভূগর্ভস্থ জল পাম্পিং। রাজ্যটি বর্তমানে তার বাম্পার কৃষি উৎপাদনের জন্য পরিচিত।
11.কোন প্রতিষ্ঠান ‘লোকাল এরিয়া ম্যানেজমেন্ট প্ল্যান’ (LAMP) তৈরি করতে প্রস্তুত?

[A] নীতি আয়োগ
[B] CSIR- NEERI
[C] জলশক্তি মন্ত্রক
[D] নাবার্ড

সঠিক উত্তর: B [CSIR- NEERI]
দ্রষ্টব্য:
CSIR-ন্যাশনাল এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট (NEERI) বলেছে যে এটি দিল্লিতে বায়ু দূষণ সমস্যা মোকাবেলায় একটি গ্রিড-ভিত্তিক প্রশমন কৌশল তৈরি করবে।
পরিকল্পনাটি বেঙ্গালুরুতে ইন্ডিয়া ক্লিন এয়ার সামিট (ICAS) 2023 এর সময় উপস্থাপন করা হয়েছিল। LAMP নীতিনির্ধারকদের ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রাম (NCAP) লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্য রেখে তাদের এখতিয়ারের মধ্যে দূষণ নিয়ন্ত্রণের জন্য উপযোগী কৌশলগুলি তৈরি করার অনুমতি দেবে৷

 

12।কোন রাজ্য/UT ভারতের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) স্কুল উদ্বোধন করেছে?

[A] তেলেঙ্গানা
[B] কেরালা
[C] কর্ণাটক
[D] পাঞ্জাব

সঠিক উত্তর: B [কেরালা ]
নোট:
রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ ভারতের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) স্কুলের উদ্বোধন করেছেন যার নাম কেরলের রাজধানী শহর তিরুবনন্তপুরমে সাঁথিগিরি বিদ্যাভবন।
AI স্কুলটি iLearning Engines (ILE) USA এবং Vedhik eSchool-এর মধ্যে একটি সহযোগিতার ফলাফল।

 

13.চন্দ্রযান-৩ মিশনের প্রজ্ঞান রোভার, চাঁদের পৃষ্ঠে কোন উপাদানের উপস্থিতি নিশ্চিত করেছে?

[A] পটাসিয়াম
[B] সালফার
[C] সোডিয়াম
[D] ক্লোরিন

সঠিক উত্তর: B [সালফার]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক একটি পরীক্ষার সময়, চন্দ্রযান-৩ এর প্রজ্ঞান রোভারে থাকা আলফা পার্টিকেল এক্স-রে স্পেকট্রোস্কোপ (এপিএক্সএস) চন্দ্র দক্ষিণ মেরু অঞ্চলে সালফার এবং অন্যান্য ক্ষুদ্র উপাদানের উপস্থিতি সনাক্ত করেছে।
APXS যন্ত্রটি তেজস্ক্রিয় উত্সও বহন করে যা পৃষ্ঠের নমুনায় আলফা কণা এবং এক্স-রে নির্গত করে।

 

14.‘বার্ড’ কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক চ্যাটবটের নাম কোন প্রতিষ্ঠানের দ্বারা তৈরি?

[A] Google
[B] Microsoft
[C] OpenAI
[D] Samsung

সঠিক উত্তর:A [Google ]
দ্রষ্টব্য:
Google তার কৃত্রিমভাবে বুদ্ধিমান চ্যাটবট, জিমেইল, ম্যাপ এবং ইউটিউব সহ তার ডিজিটাল পরিবারের অন্যান্য সদস্যদের কাছে বার্ড প্রবর্তন করছে।
বার্ডের সম্প্রসারিত ক্ষমতাগুলি শুধুমাত্র ইংরেজি-এক্সটেনশনের মাধ্যমে প্রদান করা হবে যা ব্যবহারকারীদের তাদের Gmail অ্যাকাউন্টে এমবেড করা তথ্যের জন্য চ্যাটবটকে অনুমতি দিতে এবং সেইসাথে Google মানচিত্র থেকে দিকনির্দেশ টানতে এবং YouTube এ সহায়ক ভিডিওগুলি খুঁজে পেতে সক্ষম করবে৷

 

15।কোন টেক জায়ান্ট ‘স্টুডিও বট’ নামে একটি এআই-চালিত কোডিং সহকারী তৈরি করেছে?

[A] Microsoft
[B] Google
[C] Intel
[D] Apple

সঠিক উত্তর: B [Google ]
দ্রষ্টব্য:
স্টুডিও বট হল একটি এআই-চালিত কোডিং সহকারী অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্টের জন্য, যা গুগল চালু করেছে। এটি সম্প্রতি 170 টিরও বেশি দেশ এবং অঞ্চলে চালু করা হয়েছে।
বটটি কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা চালিত এবং প্রাকৃতিক ভাষা বুঝতে পারে, যাতে কেউ সাধারণ ইংরেজিতে উন্নয়ন প্রশ্ন জিজ্ঞাসা করতে পারে। স্টুডিও বট অ্যান্ড্রয়েড বিকাশকারীদের কোড তৈরি করতে, প্রাসঙ্গিক সংস্থানগুলি খুঁজে পেতে, সেরা অনুশীলনগুলি শিখতে এবং সময় বাঁচাতে সহায়তা করতে পারে।

 

16.IISER-এর বিজ্ঞানীরা একটি বৃত্তাকার আরএনএ ভাইরাস চিহ্নিত করেছেন কি নামে পরিচিত?

[A] ciTRAN
[B] ciRNA
[C] ciHIV
[D] ciReplica

সঠিক উত্তর: A [ciTRAN]
দ্রষ্টব্য:
ভোপালের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইআইএসইআর)-এর বিজ্ঞানীরা সিট্রান নামে পরিচিত একটি বৃত্তাকার আরএনএ ভাইরাস চিহ্নিত করেছেন, যার কার্যকারিতা এইচআইভি -1 ভাইরাসের প্রতিলিপিতে একটি রহস্য ছিল।
উপরন্তু, তারা ভাইরাল ট্রান্সক্রিপশন বাধা দিতে সক্ষম একটি অণু তৈরি করেছে। বৃত্তাকার আরএনএ জিনের অভিব্যক্তি নিয়ন্ত্রণ এবং বিভিন্ন জৈবিক ক্রিয়াকলাপের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এইচআইভি-1 প্রতিলিপিতে এর প্রভাব অনেকাংশে অনাবিষ্কৃত থেকে যায়, যেমনটি গবেষকরা ব্যাখ্যা করেছেন।

 

17.অধ্যবসায় রোভার সম্প্রতি কোন গ্রহে ‘ডাস্ট ডেভিল’ কে বন্দী করেছে?

[A] বৃহস্পতি
[B] মঙ্গল
[C] শনি
[D] শুক্র

সঠিক উত্তর: B [মঙ্গল]
নোট:
মার্টিন ডাস্ট ডেভিল সম্প্রতি অধ্যবসায় রোভার দ্বারা বন্দী হয়েছিল। মঙ্গল গ্রহে একটি ধূলিকণা শয়তান একটি ধুলো টর্নেডোর মতো, যা পৃথিবীতে পর্যবেক্ষণ করা টর্নেডোর সাথে সাদৃশ্যপূর্ণ, যদিও মঙ্গল গ্রহের ধুলো শয়তানগুলি সাধারণত আমাদের গ্রহের তুলনায় আকারে ছোট।
কিন্তু সম্প্রতি ধরা পড়াটির উচ্চতা প্রায় দুই কিলোমিটার, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর যে টর্নেডোর অভিজ্ঞতা হয় তার চেয়ে অনেক বেশি।

 

18.কোন দেশ ধাতু সমৃদ্ধ গ্রহাণু ’16 সাইকি’ অধ্যয়নের জন্য একটি মহাকাশযান চালু করতে প্রস্তুত?

[A] ভারত
[B] মার্কিন যুক্তরাষ্ট্র
[C] রাশিয়া
[D] চীন

সঠিক উত্তর: B [মার্কিন যুক্তরাষ্ট্র]
দ্রষ্টব্য:
NASA ’16 সাইকি’ নামের গ্রহাণু অধ্যয়নের জন্য একটি যুগান্তকারী মিশনে সাইকি নামে একটি অত্যাধুনিক মহাকাশযান চালু করার প্রস্তুতি নিচ্ছে৷
এই প্রথম ধরনের প্রচেষ্টা একটি ধাতব-সমৃদ্ধ গ্রহাণু অন্বেষণ করবে, যা আমাদের সৌরজগতে পাথুরে বস্তুর গঠন সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করবে।

 

19.জলখাবার, যা খবরে দেখা গেছে, তা হল একটি_:

[A] ক্ষুদ্রতম ফুলের উদ্ভিদ
[B] বৃহত্তম ফুলের উদ্ভিদ
[C] ক্ষুদ্রতম ফল
[D] বৃহত্তম ফল

সঠিক উত্তর: A [ক্ষুদ্রতম ফুলের উদ্ভিদ ]
নোট:
থাইল্যান্ডের মাহিদোল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা নভোচারীদের জন্য পুষ্টি এবং অক্সিজেনের সম্ভাব্য উৎস হিসাবে পৃথিবীর সবচেয়ে ছোট ফুলের উদ্ভিদ জলের খাবারের সম্ভাব্যতা নিয়ে গবেষণা করছেন।
এই গবেষণাটি নেদারল্যান্ডসের ইউরোপীয় স্পেস এজেন্সি (ESA) ESTEC প্রযুক্তি কেন্দ্রে পরিচালিত হয়েছিল, যেখানে ক্ষুদ্র জলজ উদ্ভিদগুলি ESA-এর বড় ব্যাস সেন্ট্রিফিউজ (LDC) ব্যবহার করে হাইপারগ্রাভিটি অবস্থার সংস্পর্শে এসেছিল।

 

20।‘পার্কার সোলার প্রোব’ কোন দেশের সাথে যুক্ত?

[A] USA
[B] ভারত
[C] ইসরায়েল
[D] রাশিয়া

সঠিক উত্তরঃ A [USA]
দ্রষ্টব্য:
NASA এর পার্কার সোলার প্রোব একটি অসাধারণ মাইলফলক সম্পন্ন করেছে, সৌরজগতের মধ্য দিয়ে ঘণ্টায় 635,266 কিলোমিটার বেগে দৌড়ে।
সূর্যের চারপাশে প্রোবের 17 তম কক্ষপথের সময় এই মাইলফলকটি অর্জিত হয়েছিল, যখন এটি সূর্যের চার্জযুক্ত কণা বায়ু এবং চৌম্বক ক্ষেত্রের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে চলেছে।
21।মঙ্গল অরবিটার মিশনের পরে কোন মহাকাশযান সফলভাবে পৃথিবীর প্রভাবের গোলক থেকে বেরিয়ে এসেছে?

[A] আদিত্য-L1
[B] One Web India- 2
[C] NVS- 01
[D] DS- SAR

সঠিক উত্তরঃ ক [আদিত্য-L1  ]
দ্রষ্টব্য:
আদিত্য-এল 1 মহাকাশযান পৃথিবী থেকে 9.2 লক্ষ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছে, মঙ্গল অরবিটার মিশনের পরে সফলভাবে পৃথিবীর প্রভাবের গোলক থেকে বেরিয়ে এসেছে।
মহাকাশযানটি পৃথিবী থেকে প্রায় 1.5 মিলিয়ন কিলোমিটার দূরে L1 এর চারপাশে একটি হ্যালো কক্ষপথে থাকবে, সূর্যের করোনা এবং অন্যান্য দিকগুলি বিনা বাধায় পর্যবেক্ষণ করতে।

 

22।অধ্যবসায় রোভার সম্প্রতি কোন গ্রহে ‘ডাস্ট ডেভিল’ কে বন্দী করেছে?

[A] বৃহস্পতি
[B] মঙ্গল
[C] শনি
[D] শুক্র

সঠিক উত্তর: B [মঙ্গল]
নোট:
মার্টিন ডাস্ট ডেভিল সম্প্রতি অধ্যবসায় রোভার দ্বারা বন্দী হয়েছিল। মঙ্গল গ্রহে একটি ধূলিকণা শয়তান একটি ধুলো টর্নেডোর মতো, যা পৃথিবীতে পর্যবেক্ষণ করা টর্নেডোর সাথে সাদৃশ্যপূর্ণ, যদিও মঙ্গল গ্রহের ধুলো শয়তানগুলি সাধারণত আমাদের গ্রহের তুলনায় আকারে ছোট।
কিন্তু সম্প্রতি ধরা পড়াটির উচ্চতা প্রায় দুই কিলোমিটার, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর যে টর্নেডোর অভিজ্ঞতা হয় তার চেয়ে অনেক বেশি।

 

23।বন্যা সংক্রান্ত তথ্য প্রদানের জন্য কোন প্রতিষ্ঠান স্ন্যাপফ্লুড নামে একটি প্ল্যাটফর্ম চালু করেছে?

[A] ভারতের আবহাওয়া বিভাগ
[B] IIT হায়দ্রাবাদ
[C] IISc বেঙ্গালুরু
[D] ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিওরোলজি

সঠিক উত্তর: B [IIT হায়দ্রাবাদ  ]
দ্রষ্টব্য:
গবেষকরা বন্যা সংক্রান্ত তথ্য প্রদানে নাগরিকদের উৎসাহিত করার জন্য স্ন্যাপফ্লুড নামে একটি প্ল্যাটফর্ম চালু করার ঘোষণা দিয়েছেন।
আরবান ফ্লাড ইনফরমেশন সিস্টেম (ইউএফআইএস) যা আইআইটি হায়দ্রাবাদের গবেষকদের দ্বারা তৈরি করা হচ্ছে, হায়দ্রাবাদে শহুরে বন্যার প্রভাব কমাতে সাহায্য করবে৷

 

24.জলখাবার, যা খবরে দেখা গেছে, তা হল a_:

[A] ক্ষুদ্রতম ফুলের উদ্ভিদ
[B] বৃহত্তম ফুলের উদ্ভিদ
[C] ক্ষুদ্রতম ফল
[D] বৃহত্তম ফল

সঠিক উত্তর: A[ক্ষুদ্রতম ফুলের উদ্ভিদ ]
নোট:
থাইল্যান্ডের মাহিদোল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা নভোচারীদের জন্য পুষ্টি এবং অক্সিজেনের সম্ভাব্য উৎস হিসাবে পৃথিবীর সবচেয়ে ছোট ফুলের উদ্ভিদ জলের খাবারের সম্ভাব্যতা নিয়ে গবেষণা করছেন।
এই গবেষণাটি নেদারল্যান্ডসের ইউরোপীয় স্পেস এজেন্সি (ESA) ESTEC প্রযুক্তি কেন্দ্রে পরিচালিত হয়েছিল, যেখানে ক্ষুদ্র জলজ উদ্ভিদগুলি ESA-এর বড় ব্যাস সেন্ট্রিফিউজ (LDC) ব্যবহার করে হাইপারগ্রাভিটি অবস্থার সংস্পর্শে এসেছিল।

 

25।NexCAR19, যা খবরে দেখা গেছে, কোন রোগের চিকিৎসার সঙ্গে যুক্ত?

[A] ক্যান্সার
[B] COVID-19
[C] যক্ষ্মা
[D] HIV

সঠিক উত্তর: A [ক্যান্সার]
দ্রষ্টব্য:
ImmunoACT, IIT Bombay-এ ইনকিউবেট করা একটি কোম্পানি এবং Laurus Labs দ্বারা সমর্থিত, CAR-T সেল থেরাপির জন্য ভারতীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা-CDSCO থেকে অনুমোদন পেয়েছে যা NexCAR19 (অ্যাক্টালিক্যাবটেজিন অটোলিউসেল) নামে পরিচিত।
এই অনুমোদন নির্দিষ্ট ধরনের রক্তের ক্যান্সারের চিকিৎসার জন্য অনুমতি দেয়। NexCAR19 হল প্রথম মানবিক CD19-টার্গেটেড চিমেরিক অ্যান্টিজেন রিসেপ্টর টি সেল (CAR-T) থেরাপি যা অনুমোদন পাওয়ার জন্য ভারতে তৈরি করা হয়েছে।

 

26.গ্রীষ্মমন্ডলীয় গভীর-সমুদ্র নিউট্রিনো টেলিস্কোপ (ত্রিশূল), যা খবরে দেখা গেছে, কোন দেশের সাথে যুক্ত?

[A] USA
[B] অস্ট্রেলিয়া
[C] চীন
[D] জাপান

সঠিক উত্তর: C [চীন]
দ্রষ্টব্য:
একটি চীনা গবেষণা দল দক্ষিণ চীন সাগরে ক্রান্তীয় গভীর-সমুদ্র নিউট্রিনো টেলিস্কোপ (ট্রাইডেন্ট) নামে একটি বিশাল নিউট্রিনো টেলিস্কোপ নির্মাণ শুরু করেছে, যার নাম চীনা ভাষায় হেইলিং (ওশান বেল)।
এই টেলিস্কোপটি বিশ্বের সবচেয়ে বিস্তৃত “ভূতের কণা” আবিষ্কারক হতে প্রস্তুত এবং এটি সমুদ্রের পৃষ্ঠের নীচে 3,500 মিটার গভীরতায় অবস্থান করবে।

 

27।OSIRIS-REx মিশন কোন দেশের সাথে যুক্ত?

[A] রাশিয়া
[B] মার্কিন যুক্তরাষ্ট্র
[C] ইসরায়েল
[D] চীন

সঠিক উত্তর: B [মার্কিন যুক্তরাষ্ট্র]
দ্রষ্টব্য:
OSIRIS-REx মিশনের কিউরেশন দল, গ্রহাণু বেন্নু থেকে নমুনা সংগ্রহের জন্য প্রথম মার্কিন মিশনের জন্য দায়ী, TAGSAM (টাচ-এন্ড-গো স্যাম্পল অ্যাকুইজিশন মেকানিজম) হেড খোলার চেষ্টা করার সময় অসুবিধার সম্মুখীন হয়েছিল।
ন্যূনতম দূষণ নিশ্চিত করার জন্য, দলটি নাইট্রোজেন প্রবাহ বজায় রাখার সময় একটি বিশেষ গ্লাভবক্সের মধ্যে TAGSAM হেডকে সতর্কতার সাথে পরিচালনা করছে।

 

28।ক্র্যাডল অফ হিউম্যানকাইন্ড, যা খবরে দেখা গেছে, কোন দেশে অবস্থিত একটি ঐতিহ্যবাহী স্থান?

[A] চীন
[B] দক্ষিণ আফ্রিকা
[C] গ্রিস
[D] অস্ট্রেলিয়া

সঠিক উত্তর: B [দক্ষিণ আফ্রিকা]
দ্রষ্টব্য:
দক্ষিণ আফ্রিকায়, জীবাশ্মবিদরা একটি অনুসন্ধান করেছেন, এই ধারণাটিকে চ্যালেঞ্জ করে যে মানুষ বিশ্বের প্রাচীনতম পরিচিত সমাধিস্থল তৈরি করেছে।
গবেষণাটি এই কবরস্থানে মানুষের দূরবর্তী আত্মীয়দের ক্ষুদ্র মস্তিষ্কের দেহাবশেষের উপস্থিতি উন্মোচন করেছে। এই প্রস্তর যুগের হোমিনিডগুলি, তাদের গাছে আরোহণের ক্ষমতার জন্য পরিচিত, জোহানেসবার্গের কাছে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান ক্র্যাডল অফ হিউম্যানকাইন্ডের মধ্যে একটি গুহা ব্যবস্থায় প্রায় 100 ফুট ভূগর্ভস্থ ছিল।

 

29।‘HEL1OS’ স্পেকট্রোমিটার, যা খবরে দেখা গেছে, কোন দেশের সাথে যুক্ত?

[A] USA
[B] রাশিয়া
[C] ইসরায়েল
[D] ভারত

সঠিক উত্তর: D [ভারত]
দ্রষ্টব্য:
ভারতের মহাকাশ সংস্থা, ISRO উল্লেখ করেছে যে আদিত্য-এল1 মহাকাশযানে থাকা হাই এনার্জি L1 অরবিটিং এক্স-রে স্পেকট্রোমিটার (HEL1OS) 29 অক্টোবর থেকে শুরু হওয়া তার প্রাথমিক পর্যবেক্ষণ সময়কালে সফলভাবে সৌর অগ্নিশিখার প্ররোচনামূলক পর্যায়টি ক্যাপচার করেছে।
HEL1OS চালু করা হয়েছিল। অক্টোবর 27, 2023, এবং বর্তমানে এর থ্রেশহোল্ড এবং ক্রমাঙ্কন ক্রিয়াকলাপগুলিকে সূক্ষ্ম-টিউন করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে৷ এই যন্ত্রটি সূর্যের উচ্চ-শক্তি এক্স-রে কার্যকলাপকে দ্রুত সময় এবং উচ্চ-রেজোলিউশন স্পেকট্রার সাথে নিরীক্ষণ করার জন্য ডিজাইন করা হয়েছে, যেমন ISRO দ্বারা বলা হয়েছে।

 

30।নাসার কিউরিওসিটি রোভার কোন মহাকাশীয় বস্তু অধ্যয়নের জন্য চালু করা হয়েছিল?

[A] সূর্য
[B] মঙ্গল
[C] বুধ
[D] বৃহস্পতি

সঠিক উত্তর: B [মঙ্গল]
দ্রষ্টব্য:
NASA-এর কিউরিওসিটি রোভারটি 7 নভেম্বর, 2023-এ মঙ্গলে 4,000 মঙ্গলগ্রহের দিন পূর্ণ করেছে। রোভারটি 5 আগস্ট, 2012-এ মঙ্গল গ্রহের গ্যাল ক্রেটারে অবতরণ করেছে।
এর লক্ষ্য হল প্রাচীন মঙ্গল গ্রহে জীবাণু জীবন সমর্থন করার শর্ত ছিল কিনা তা অধ্যয়ন করা। গাড়ির আকারের রোভারটি মঙ্গল গ্রহে প্রায় 32 কিমি ভ্রমণ করেছে এবং তার 39 তম নমুনা ড্রিল করেছে, একটি শিলা যার ডাকনাম “Sequoia”। রোভারটি 10 ​​ফুট লম্বা, 9 ফুট চওড়া এবং 7 ফুট লম্বা।

মে-২০২৪

মেসেঞ্জার শেয়ারিং বোতামPART -4

1.কোন প্রতিষ্ঠান সফলভাবে সেমি-ক্রায়োজেনিক ইঞ্জিনের পরীক্ষা চালায়?

[A] DRDO
[B] BHEL
[C] ISRO
[D] HAL

সঠিক উত্তর: C [ISRO]
দ্রষ্টব্য:
ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) সম্প্রতি 2000 kN (Kilonewton) সেমি-ক্রায়োজেনিক ইঞ্জিনের একটি মধ্যবর্তী কনফিগারেশনের প্রথম সমন্বিত পরীক্ষা শেষ করেছে।
এই পরীক্ষাটি ISRO প্রোপালশন কমপ্লেক্সে (IPRC) সদ্য-কমিশন করা সেমি-ক্রায়োজেনিক ইন্টিগ্রেটেড ইঞ্জিন এবং স্টেজ টেস্ট ফ্যাসিলিটিতে পরিচালিত হয়েছিল।

 

2.গ্রহাণু বেল্ট কোন গ্রহের মধ্যে অবস্থিত?

[A] মঙ্গল এবং বৃহস্পতি
[B] বৃহস্পতি এবং শনি
[C] শনি এবং নেপচুন
[D] বুধ এবং শুক্র

সঠিক উত্তর: A [মঙ্গল ও বৃহস্পতি]
দ্রষ্টব্য:
ধূমকেতু রিড হল প্রধান বেল্ট ধূমকেতু যা প্রধান গ্রহাণু বেল্টে পাওয়া যায় তবে একটি হ্যালো বা কোমা এবং একটি ধূমকেতুর মতো একটি লেজ রয়েছে। এটি প্রধান বেল্ট ধূমকেতুর বিভাগ স্থাপন করতে ব্যবহৃত তিনটি ধূমকেতুর মধ্যে একটি।
জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের অনুসন্ধানটি চমকপ্রদ কারণ মঙ্গল এবং বৃহস্পতির মধ্যে অবস্থিত প্রধান গ্রহাণু বেল্টে এই প্রথম জল পাওয়া গেছে।

 

3.খবরে দেখা গেল ‘অ্যাসিনটোব্যাক্টর বাউমান্নি’ কী?

[A] ক্রিপ্টোকারেন্সি
[B] ম্যালওয়্যার
[C] ব্যাকটেরিয়া
[D] প্রাণীর প্রজাতি

সঠিক উত্তরঃ C [ব্যাকটেরিয়া]
দ্রষ্টব্য:
Acinetobacter baumannii, মাল্টিড্রাগ-প্রতিরোধী ব্যাকটেরিয়া, একটি রেড অ্যালার্ট প্যাথোজেন যা অনেক অ্যান্টিবায়োটিক প্রতিরোধ করার ক্ষমতার জন্য কুখ্যাত।
গবেষকরা রোগ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়াগুলির একটি চ্যালেঞ্জিং প্রজাতির বিরুদ্ধে অ্যাবাউসিন নামক একটি সম্ভাব্য নতুন অ্যান্টিবায়োটিক সনাক্ত করতে মেশিন-লার্নিং ব্যবহার করেছেন

 

4.পিআরএল অ্যাডভান্সড রেডিয়াল-বেগ আবু-স্কাই সার্চ স্পেকট্রোগ্রাফ (PARAS) টেলিস্কোপ কোন জায়গায় আছে?

[A] নৈনিতাল
[B] গুয়াহাটি
[C] মাউন্ট আবু
[D] মহেন্দ্রগিরি

সঠিক উত্তর: C [মাউন্ট আবু]
দ্রষ্টব্য:
একটি নতুন বৃহস্পতি-আকারের এক্সোপ্ল্যানেট ‘TOI 4603b’ যা এই তারিখ পর্যন্ত পরিচিত সর্বোচ্চ ঘনত্ব এবং বৃহস্পতির চেয়ে 13 গুণ ভরের, বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল আবিষ্কার করেছে
ISRO বলছে এই এক্সোপ্ল্যানেটের আবিষ্কার মাউন্ট আবুতে গুরুশিখর অবজারভেটরিতে পিআরএল-এর 1.2 মিটার টেলিস্কোপে দেশীয়ভাবে তৈরি পিআরএল অ্যাডভান্সড রেডিয়াল-বেগ আবু-স্কাই সার্চ স্পেকট্রোগ্রাফ (পারাস)।

 

5.একটি মাঝারি-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের প্রশিক্ষণ উৎক্ষেপণ, অগ্নি-1, কোন রাজ্যে সফলভাবে পরিচালিত হয়েছিল?

[A] ওড়িশা
[B] মহারাষ্ট্র
[C] পাঞ্জাব
[D] গোয়া

সঠিক উত্তর:A [ওড়িশা]
দ্রষ্টব্য:
ওড়িশার এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে কৌশলগত বাহিনী কমান্ড দ্বারা মাঝারি-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, অগ্নি-1-এর একটি প্রশিক্ষণ উৎক্ষেপণ সফলভাবে করা হয়েছে।
গত বছরের অক্টোবরে, ভারত ওড়িশার উপকূল থেকে সফলভাবে ‘অগ্নি প্রাইম’ – একটি নতুন প্রজন্মের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র – নিক্ষেপ করেছিল।

 

6.কোন মহাকাশ সংস্থার গবেষকরা ‘ফ্রাইড স্পেস ফুড এক্সপেরিমেন্ট’ পরিচালনা করেছেন?

[A] NASA
[B] ISRO
[C] ESA
[D] JAXA

সঠিক উত্তর: C [ESA]
দ্রষ্টব্য:
“প্যারাবোলিক ফ্লাইট” একটি শব্দ যা বিমানটি ন্যূনতম 20,000 ফুট উচ্চতা থেকে নিজেকে উঁচু করার পদ্ধতি বর্ণনা করতে ব্যবহৃত হয়।
‘ফ্রাইড স্পেস ফুড এক্সপেরিমেন্ট’ ইউরোপীয় স্পেস এজেন্সি (ইএসএ) গবেষকরা প্যারাবোলিক ফ্লাইট চালিয়ে পরিচালনা করেছিলেন।

 

7.পার্কার সোলার প্রোব কোন মহাকাশ সংস্থার সাথে যুক্ত?

[A] ISRO
[B] NASA
[C] ESA
[D] JAXA

সঠিক উত্তর: B [NASA]
দ্রষ্টব্য:
সৌর বায়ু হল সূর্যের করোনা, এর উত্তপ্ত বায়ুমণ্ডলের বাইরের অঞ্চল থেকে উদ্ভূত শক্তিযুক্ত কণার প্রবাহ এবং পৃথিবীর দিকে যাত্রা।
নাসার পার্কার সোলার প্রোবের সংগৃহীত তথ্য সৌর বায়ুর উৎস খুঁজে পেয়েছে। নতুন গবেষণায় দেখা গেছে যে সৌর বায়ু সূর্যের নির্দিষ্ট কিছু অঞ্চল থেকে উদ্ভূত হয়।

 

8.কোন শব্দটি একটি নির্দিষ্ট প্রজাতির মধ্যে ব্যক্তিদের মধ্যে ডিএনএ মিউটেশনের তারতম্যকে পরিমাপ করে?

[A] জেনেটিক বৈচিত্র্য
[B] জেনেটিক ইতিবাচকতা
[C] জেনেটিক অন্তর্ভুক্তি
[D] জেনেটিক পরিমাণ

সঠিক উত্তর: A [জেনেটিক বৈচিত্র্য ]
দ্রষ্টব্য:
জেনেটিক বৈচিত্র্য একটি নির্দিষ্ট প্রজাতির মধ্যে ব্যক্তিদের মধ্যে ডিএনএ মিউটেশনের তারতম্যের পরিমাণ নির্ধারণ করে।
একটি নতুন গবেষণায়, CSIR-Centre for Cellular & Molecular Biology (CCMB)-এর বিজ্ঞানীরা জেনেটিক বৈচিত্র্য এবং প্রজাতির দেহের আকারের মধ্যে একটি সম্পর্ক আবিষ্কার করেছেন, যা ইঙ্গিত করে যে বৃহত্তর দেহের প্রজাতির জিনগত বৈচিত্র্য কম থাকে। তাদের সন্তানদের জন্য মাতৃ যত্ন সহ প্রজাতিগুলি জেনেটিক বৈচিত্র্যের উচ্চ স্তর প্রদর্শন করে।

 

9.মোবাইল টাওয়ার এবং মোবাইল হ্যান্ডসেটের অ্যান্টেনা থেকে কোন শক্তি নির্গত হয়?

[A] ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড বিকিরণ
[B] চরম ক্ষেত্র বিকিরণ
[C] আয়নাইজিং ক্ষেত্র বিকিরণ
[D] চৌম্বক ক্ষেত্র বিকিরণ

সঠিক উত্তর: A [ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড রেডিয়েশন]
নোট:
ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড রেডিয়েশন (EMF) রেডিয়েশন RF/ইলেক্ট্রোম্যাগনেটিক শক্তিকে বোঝায় যা মোবাইল টাওয়ার এবং মোবাইল হ্যান্ডসেটের অ্যান্টেনা থেকে নির্গত হয়। এটি অ-আয়নাইজিং হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় এবং অত্যন্ত ন্যূনতম শক্তি স্তরের অধিকারী।
সম্প্রতি, টেলিকমিউনিকেশন বিভাগ (DoT), দিল্লি LSA, আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের অংশ হিসাবে একটি ওয়েবিনার পরিচালনা করেছে। ওয়েবিনারের উদ্দেশ্য ছিল ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড (EMF) এবং এর তাৎপর্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

 

10.ক্রোমোস্ফিয়ার কোথায় অবস্থিত?

[A] পৃথিবীপৃষ্ঠ থেকে 120 কিমি উপরে
[B] পৃথিবীপৃষ্ঠ থেকে 200 কিমি উপরে
[C] চাঁদের বায়ুমণ্ডল
[D] সূর্যের বায়ুমণ্ডল

সঠিক উত্তর: D [সূর্যের বায়ুমণ্ডল]
দ্রষ্টব্য:
ক্রোমোস্ফিয়ার, সৌর বায়ুমণ্ডলে অবস্থিত এবং তীব্র সৌর কার্যকলাপ দ্বারা চিহ্নিত একটি স্তর। অ-তাপীয় শক্তি স্থানান্তর করার ক্ষেত্রে এটির একটি গুরুত্বপূর্ণ কাজ রয়েছে, যা কার্যকরভাবে করোনাকে উত্তপ্ত করে এবং সৌর বায়ুকে জ্বালানী দেয়, সৌর বায়ুমণ্ডলের সীমানা ছাড়িয়ে প্রসারিত হয়।
সাম্প্রতিক একটি সমীক্ষা অনুসারে, সূর্যের ক্রোমোস্ফিয়ারে যে উজ্জ্বল দানাগুলি সনাক্ত করা হয়েছে তা সৌর প্লাজমাতে উপরের দিকে যাওয়ার শকগুলির ফলস্বরূপ। এই শস্যগুলি পূর্বের অনুমানের চেয়ে উচ্চ তাপমাত্রা বৃদ্ধি প্রদর্শন করে।

মে-২০২৪

মেসেঞ্জার শেয়ারিং বোতামPART -3

1.মানব বিকাশের ব্ল্যাক বক্স কাল কত দিনে সীমাবদ্ধ?

[A] 14 দিন
[B] 30 দিন
[C] 45 দিন
[D] 60 দিন

 

সঠিক উত্তর: A [14 দিন]
নোট:
গবেষকরা স্টেম সেল ব্যবহার করে সফলভাবে কৃত্রিম মানব ভ্রূণ তৈরি করেছেন। এই প্রক্রিয়াটি ভ্রূণ গঠন প্রক্রিয়ায় ডিম এবং শুক্রাণুর জন্য প্রচলিত প্রয়োজনীয়তাকে বাইপাস করে।
মডেল ভ্রূণ, যা মানব বিকাশের প্রাথমিক পর্যায়ের সাথে সাদৃশ্যপূর্ণ, জিনগত ব্যাধিগুলির প্রভাব এবং বারবার গর্ভপাতের জৈবিক কারণগুলির উপর একটি গুরুত্বপূর্ণ উইন্ডো প্রদান করতে পারে। এই কাজের প্রাথমিক উদ্দেশ্য হল মানব উন্নয়নের “ব্ল্যাক বক্স” সময়কালের উপর আলোকপাত করা, যা বর্তমান প্রবিধানের অধীনে 14 দিনের মধ্যে সীমাবদ্ধ।

 

2।এনসেলাডাস কোন গ্রহের চাঁদ?

[A] বৃহস্পতি
[B] শনি
[C] ইউরেনাস
[D] মঙ্গল

 

সঠিক উত্তর: B [শনি]
নোট:
এনসেলাডাস হল শনির 6 তম বৃহত্তম চাঁদ। এটি শনির ই রিং এর ঘনতম অংশের মধ্যে প্রদক্ষিণ করে, এটি এর প্রধান বলয়ের সবচেয়ে বাইরের অংশ।
সম্প্রতি, গবেষকরা খুঁজে পেয়েছেন যে ফসফরাস যা জীবনের একটি মূল বিল্ডিং ব্লক, এই চাঁদের বরফ পৃষ্ঠের নীচে সমুদ্রে রয়েছে।

 

3.ক্রোমোস্ফিয়ার কোথায় অবস্থিত?

[A] পৃথিবীপৃষ্ঠ থেকে 120 কিমি উপরে
[B] পৃথিবীপৃষ্ঠ থেকে 200 কিমি উপরে
[C] চাঁদের বায়ুমণ্ডল
[D] সূর্যের বায়ুমণ্ডল

 

সঠিক উত্তর: D [সূর্যের বায়ুমণ্ডল]
দ্রষ্টব্য:
ক্রোমোস্ফিয়ার, সৌর বায়ুমণ্ডলে অবস্থিত এবং তীব্র সৌর কার্যকলাপ দ্বারা চিহ্নিত একটি স্তর। অ-তাপীয় শক্তি স্থানান্তর করার ক্ষেত্রে এটির একটি গুরুত্বপূর্ণ কাজ রয়েছে, যা কার্যকরভাবে করোনাকে উত্তপ্ত করে এবং সৌর বায়ুকে জ্বালানী দেয়, সৌর বায়ুমণ্ডলের সীমানা ছাড়িয়ে প্রসারিত হয়।
সাম্প্রতিক একটি সমীক্ষা অনুসারে, সূর্যের ক্রোমোস্ফিয়ারে যে উজ্জ্বল দানাগুলি সনাক্ত করা হয়েছে তা সৌর প্লাজমাতে উপরের দিকে যাওয়ার শকগুলির ফলস্বরূপ। এই শস্যগুলি পূর্বের অনুমানের চেয়ে উচ্চ তাপমাত্রা বৃদ্ধি প্রদর্শন করে।

 

4.ক্লাউড সিডিংয়ের জন্য কোন প্রতিষ্ঠান সফলভাবে একটি পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনা করেছে?

[A] IIT মাদ্রাজ
[B] IISc বেঙ্গালুরু
[C] IIT কানপুর
[D] IIT বারাণসী

 

সঠিক উত্তর: C [ IIT কানপুর ]
দ্রষ্টব্য:
ক্লাউড সিডিং হল একটি আবহাওয়া পরিবর্তনের কৌশল যার লক্ষ্য বৃষ্টিপাত বাড়ানো বা শিলাবৃষ্টি দমন করার জন্য মেঘে বৃষ্টিপাত বাড়ানো।
আইআইটি কানপুর ক্লাউড সিডিংয়ের জন্য সফলভাবে একটি পরীক্ষামূলক ফ্লাইট চালিয়েছে। এই পরীক্ষার উদ্দেশ্য বৃষ্টিপাত প্ররোচিত করা এবং শুষ্ক অবস্থা এবং বায়ু দূষণের উদ্বেগ উভয়েরই সমাধান করা।

 

5।পদার্থবিজ্ঞানীরা সম্প্রতি আবিষ্কৃত পদার্থের নতুন অবস্থার নাম কী?

[A] রমন বরফ অবস্থা
[B] চিরল বোস-তরল অবস্থা
[C] নিউটন কঠিন অবস্থা
[D] থমসন গ্যাসের অবস্থা

 

সঠিক উত্তর: B [চিরাল বোস-তরল অবস্থা]
দ্রষ্টব্য:
মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের পদার্থবিদরা দাবি করেছেন যে তারা পদার্থের একটি সম্পূর্ণ নতুন অবস্থা খুঁজে পেয়েছেন- চিরল বোস-তরল অবস্থা।
অত্যন্ত নিম্ন তাপমাত্রায় বা পারমাণবিক অঞ্চলের মধ্যে, যা পদার্থের কোয়ান্টাম অবস্থা হিসাবে পরিচিত, পদার্থগুলি সাধারণত মুখোমুখি হওয়া পরিচিত কঠিন, তরল এবং বায়বীয় অবস্থা থেকে আলাদা আচরণ প্রদর্শন করে।

 

6.কোন কোম্পানি গুজরাটের GIFT সিটিতে একটি গ্লোবাল ফিনটেক অপারেশন সেন্টার খোলার ঘোষণা দিয়েছে?

[A] Apple
[B] Google
[C] Microsoft
[D] Samsung

 

সঠিক উত্তর: B [Google ]
নোট:
টেক মেজর Google গুজরাটের GIFT সিটিতে একটি গ্লোবাল ফিনটেক অপারেশন সেন্টার খোলার ঘোষণা করেছে।
Google কৃত্রিম বুদ্ধিমত্তায় কাজ করা সংস্থাগুলি সহ ভারতের ডিজিটালাইজেশন তহবিলে USD 10 বিলিয়ন বিনিয়োগ করছে।

 

7.‘আলেফ আরমাদা মডেল জিরো’, যে গাড়িটি আকাশে ওড়ানো যায় বা রাস্তায় চালানো যায়, কোন দেশে অনুমোদিত হয়েছিল?

[A] স্পেন
[B] ফ্রান্স
[C] USA
[D] চীন

 

সঠিক উত্তর: C [মার্কিন যুক্তরাষ্ট্র]
দ্রষ্টব্য:
আলেফ আরমাদা মডেল জিরো এমন একটি গাড়ি যা বাতাসে ওড়ানো যায় বা রাস্তায় চালানো যায়। এটি সম্প্রতি ইউএস ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) থেকে একটি বিশেষ বিমানযোগ্যতা শংসাপত্র পেয়েছে।
আলেফ অ্যারোনটিক্স হল ক্যালিফোর্নিয়ার একটি কোম্পানি যা একটি উড়ন্ত বৈদ্যুতিক গাড়ি তৈরি করে। এই সার্টিফিকেশন মানে কোম্পানি এখন গাড়ির রাস্তা/এয়ার টেস্ট করার অনুমতি পাবে।

 

8.কোন কোম্পানি সফলভাবে মহাকাশের প্রান্তে তার প্রথম মানব মিশন সম্পন্ন করেছে?

[A] ভার্জিন গ্যালাকটিক
[B] ব্লু অরিজিন
[C] টেসলা
[D] বোয়িং

 

সঠিক উত্তর: A [ভার্জিন গ্যালাকটিক]
দ্রষ্টব্য:
ভার্জিন গ্যালাকটিক মহাকাশের প্রান্তে তার প্রথম মনুষ্যবাহী মিশন সফলভাবে সম্পন্ন করেছে। এই মিশনে দুইজন ইতালীয় বিমান বাহিনীর কর্মী ছিল যাদের সংস্থার অর্থায়ন করা হয়েছিল।
ভার্জিন গ্যালাকটিক হল ব্রিটিশ উদ্যোক্তা রিচার্ড ব্র্যানসন দ্বারা প্রতিষ্ঠিত মহাকাশ উদ্যোগ।

 

9.কোন ভারতীয় প্রতিষ্ঠান ব্লক চেইন প্রযুক্তি ব্যবহার করে ভারতীয় রেলের জন্য একটি সুরক্ষিত সিগন্যালিং সিস্টেমের উন্নয়নে কাজ করছে?

[A] ISRO
[B] DRDO
[C] IIT খড়গপুর
[D] ভারতীয় সেনাবাহিনী

 

সঠিক উত্তর: সি [IIT খড়গপুর ]
নোট:
ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি – খড়গপুর, ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে ভারতীয় রেলওয়ের জন্য একটি সুরক্ষিত সিগন্যালিং সিস্টেমের উন্নয়নে কাজ করছে।
এই টেম্পার-প্রুফ সিস্টেমটি উন্নত সুরক্ষা বৈশিষ্ট্যগুলিকে অন্তর্ভুক্ত করবে এবং বিদ্যমান ডেটা লগারের পরিপূরক হিসাবে কাজ করবে, যা সাধারণত ‘ব্ল্যাক বক্স’ নামে পরিচিত, রোলিং স্টকে ব্যবহৃত হয়।

 

10।সম্প্রতি আবিষ্কৃত LTT9779b এক্সো-প্ল্যানেটের বিশেষত্ব কী?

[A] এটি সবচেয়ে প্রতিফলিত গ্রহ
[B] এটি সবচেয়ে দূরবর্তী গ্রহ
[C] এটি সবচেয়ে বড় গ্রহ
[D] এটি সবচেয়ে ভারী গ্রহ

 

সঠিক উত্তর: A [এটি সবচেয়ে প্রতিফলিত গ্রহ]
দ্রষ্টব্য:
LTT9779b নামের একটি অদ্ভুত গ্রহ জ্যোতির্বিজ্ঞানীরা সনাক্ত করেছেন। পৃথিবী থেকে 260 আলোকবর্ষ দূরে অবস্থিত এই নেপচুনের আকারের দেহটি তার হোস্ট নক্ষত্র থেকে 80% আলো প্রতিফলিত করে।
উল্লেখযোগ্যভাবে, এটি প্রথম এক্সোপ্ল্যানেট যা শুক্র গ্রহের সমান উজ্জ্বলতা প্রদর্শন করে। অতি-উষ্ণ এক্সোপ্ল্যানেট, একটি মহাজাগতিক আয়নার মতো কাজ করে কারণ এটি ধাতুর প্রতিফলিত মেঘ দ্বারা আবৃত।

মে-২০২৪

মেসেঞ্জার শেয়ারিং বোতামPART -2

1ভারতের NSIL কোন দেশের প্রাথমিক পেলোড সহ PSLV-C56 মিশন চালু করবে?

[A] UAE
[B] সিঙ্গাপুর
[C] অস্ট্রেলিয়া
[D] ফিনল্যান্ড

 

সঠিক উত্তর: B [সিঙ্গাপুর]
দ্রষ্টব্য:
নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড (এনএসআইএল), ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) বাণিজ্যিক শাখা, পিএসএলভি-সি৫৬ নামে তাদের টানা দ্বিতীয় বাণিজ্যিক মহাকাশ মিশন প্রকাশ করেছে, যা 31 জুলাই চালু হওয়ার কথা।
মিশনের প্রাথমিক পেলোড হল সিঙ্গাপুরের ডিফেন্স সায়েন্স অ্যান্ড টেকনোলজি এজেন্সি (DSTA) থেকে DS-SAR স্যাটেলাইট, যা সিঙ্গাপুরের সরকারী সংস্থাগুলির দ্বারা স্যাটেলাইট ইমেজিং অ্যাপ্লিকেশনের উদ্দেশ্যে।

 

2।INDIAai কোন কোম্পানির সাথে কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার জন্য এমওইউ স্বাক্ষর করেছে?

[A] Samsung
[B] Apple
[C] Meta
[D] Google

 

সঠিক উত্তর: C [Meta ]
দ্রষ্টব্য:
সম্প্রতি, INDIAai এবং Meta India কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এবং উদীয়মান প্রযুক্তির ক্ষেত্রে সহযোগিতা এবং পারস্পরিক সহযোগিতার জন্য একটি কাঠামো তৈরি করতে একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছে৷
এই অংশীদারিত্বের উদ্দেশ্য হ’ল যৌথ প্রচেষ্টার মাধ্যমে মেটার ওপেন-সোর্স এআই মডেলগুলিকে অ্যাক্সেসযোগ্য এবং ব্যবহারযোগ্য করে তোলা।

 

3।কোন যন্ত্রটি হারবিগ-হারো 46/47 তারার ইনফ্রারেড চিত্র ধারণ করেছে?

[A] চন্দ্রযান 3 এর রোভার
[B] জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ
[C] হাবল স্পেস টেলিস্কোপ
[D] চন্দ্র এক্স রে অবজারভেশন টেলিস্কোপ

 

সঠিক উত্তর: B [জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ]
দ্রষ্টব্য:
NASA-এর জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ সম্প্রতি গতিশীল তরুণ তারা, হারবিগ-হারো 46/47-এর একটি মনোমুগ্ধকর কাছাকাছি-ইনফ্রারেড চিত্র ধারণ করেছে।
এগুলি ভেলা নক্ষত্রমণ্ডলে রয়েছে, যা গ্রহ পৃথিবী থেকে প্রায় 1,470 আলোকবর্ষ দূরে। এই তারাগুলি সক্রিয়ভাবে গঠন করছে এবং একে অপরকে প্রদক্ষিণ করছে একটি মন্ত্রমুগ্ধ প্রদর্শনে। এই পরিসংখ্যানগুলি অধ্যয়নের জন্য একটি গুরুত্বপূর্ণ বস্তু কারণ এটি তুলনামূলকভাবে তরুণ – মাত্র কয়েক হাজার বছর বয়সী।

 

4.কোন দেশের গবেষকরা দ্বিতীয়বার পারমাণবিক ফিউশন বিক্রিয়ায় নেট শক্তি লাভ অর্জন করেছেন?

[A] চীন
[B] মার্কিন যুক্তরাষ্ট্র
[C] ভারত
[D] ইসরায়েল

 

সঠিক উত্তর: B [মার্কিন যুক্তরাষ্ট্র]
দ্রষ্টব্য:
আমেরিকান গবেষকরা 2022 সালের ডিসেম্বরে একটি উল্লেখযোগ্য কৃতিত্বের পরে, দ্বিতীয়বারের মতো পারমাণবিক ফিউশন বিক্রিয়ায় নেট শক্তি লাভ অর্জন করেছেন।
এই অর্জনটিকে প্রায় সীমাহীন, নিরাপদ, এবং পরিবেশ বান্ধব শক্তি সংস্থান ব্যবহার করার দিকে যাত্রায় একটি উল্লেখযোগ্য অগ্রগতি বলে মনে করা হয়। .

 

5।রোভারের নাম কি, যেটি চন্দ্রযান 3 মিশনের একটি অংশ?

[A] সূর্য
[B] প্রজ্ঞা
[C] অগ্নি
[D] চন্দ্র

 

সঠিক উত্তর: B [প্রজ্ঞা]
দ্রষ্টব্য:
চন্দ্রযান 3 মিশনের প্রজ্ঞান রোভার, বিক্রম ল্যান্ডারের মধ্যে এমবেড করা হয়েছে। বিক্রম ল্যান্ডারের নরম অবতরণের পর, প্রজ্ঞান রোভার তার তদন্ত শুরু করেছে।
মিশন চক্রটি 14 দিনের, একটি চন্দ্র দিনের সমান এবং প্রজ্ঞান চাঁদের রাসায়নিক গঠন বিশ্লেষণ, এর মাটি এবং শিলা পরীক্ষা ইত্যাদির মতো পরিচালনা পরীক্ষাগুলির ডিজাইন করা অগ্রগামী পরীক্ষার একটি সিরিজ শুরু করবে।

 

6.শিশুর সুরক্ষার জন্য গর্ভাবস্থায় মহিলাদের ব্যবহারের জন্য কোন দেশ প্রথম শ্বাসযন্ত্রের সিনসিশিয়াল ভাইরাস ভ্যাকসিন অনুমোদন করেছে?

[A] ভারত
[B] মার্কিন যুক্তরাষ্ট্র
[C] যুক্তরাজ্য
[D] জার্মানি

 

সঠিক উত্তর: B [মার্কিন যুক্তরাষ্ট্র]
দ্রষ্টব্য:
শিশুর সুরক্ষার জন্য গর্ভাবস্থায় মহিলাদের ব্যবহারের জন্য মার্কিন এফডিএ প্রথম শ্বাসযন্ত্রের সিনসিশিয়াল ভাইরাস ভ্যাকসিন অনুমোদিত।
অ্যাব্রিসভো নামে পরিচিত ভ্যাকসিনটি গর্ভাবস্থার 32 এবং 36 সপ্তাহের মধ্যে দেওয়া যেতে পারে এবং এটি জন্ম থেকে 6 মাস বয়স পর্যন্ত শিশুদের ভাইরাস থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে।

 

7।কোন কোম্পানি ‘Qwen-VL এবং Qwen-VL-Chat’ নামে AI মডেল চালু করেছে?

[A] Alibaba
[B] Huawei
[C] Meta
[D] Samsung

 

সঠিক উত্তর: A [Alibaba ]
দ্রষ্টব্য:
ইন্টারনেট জায়ান্ট আলিবাবা নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) মডেল চালু করেছে যা ছবি বুঝতে এবং আরও জটিল কথোপকথন করতে পারে।
Qwen-VL এবং Qwen-VL-Chat নামে দুটি নতুন মডেল, বিশ্বব্যাপী গবেষক, শিক্ষাবিদ এবং কোম্পানিগুলির জন্য উন্মুক্ত উৎস হবে।

 

8।কোন প্রতিষ্ঠান ফুসফুস এবং সার্ভিকাল ক্যান্সারের প্রাথমিক সনাক্তকরণ এবং চিকিত্সার জন্য একটি নতুন পদ্ধতি তৈরি করেছে?

[A] IIT- মাদ্রাজ
[B] IISc- বেঙ্গালুরু
[C] IIT- দিল্লি
[D] IIT- খড়গপুর

 

সঠিক উত্তর: B [IISc- বেঙ্গালুরু]
দ্রষ্টব্য:
ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc) এর বিজ্ঞানীরা প্রাথমিক সনাক্তকরণ এবং ফুসফুস এবং সার্ভিকাল ক্যান্সার কোষের লক্ষ্যবস্তু নির্মূল করার সম্ভাবনা সহ ক্যান্সার চিকিত্সার জন্য একটি যুগান্তকারী পদ্ধতির উন্মোচন করেছেন।
ভারতে 2025 সালের মধ্যে আনুমানিক 29.8 মিলিয়ন ক্যান্সারের সাক্ষী হতে পারে, বিশেষ করে উত্তর এবং উত্তর-পূর্ব অঞ্চলে।

 

9।সাম্প্রতিক গবেষণা অনুসারে, 2019 সালে বিশ্বব্যাপী 5.5 মিলিয়ন কার্ডিওভাসকুলার রোগের মৃত্যুর সাথে কোন উপাদানের সংস্পর্শ যুক্ত ছিল?

[A] বুধ
[B] সীসা
[C] ক্যাডমিয়াম
[D] টাইটানিয়াম

 

সঠিক উত্তর: B [সীসা]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে 2019 সালে বিশ্বব্যাপী সমস্ত কার্ডিওভাসকুলার রোগের মৃত্যুর প্রায় 30% জন্য সীসার এক্সপোজার দায়ী ছিল, যা প্রায় 5.5 মিলিয়ন লোকের সমান।
সমীক্ষায় দেখা গেছে যে বিশ্বব্যাপী সীসার এক্সপোজারের স্বাস্থ্য এবং অর্থনৈতিক খরচ সূক্ষ্ম কণা পদার্থ 2.5 (PM2.5) বায়ু দূষণের সাথে তুলনীয়। সীসার এক্সপোজার নিম্ন-আয়ের দেশগুলিকে প্রভাবিত করে এবং এর ফলে পাঁচ বছরের কম বয়সী শিশুদের 765 মিলিয়ন আইকিউ পয়েন্ট নষ্ট হয়।

 

10।কোন দেশ ‘মিডিয়ায় জেনারেটিভ এআইয়ের 100 ব্যবহারিক ব্যবহার কেস’ চালু করেছে?

[A] USA
[B] অস্ট্রেলিয়া
[C] UAE
[D] ফ্রান্স

 

সঠিক উত্তর: C [UAE]
নোট:
UAE মিনিস্ট্রি অফ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ডিজিটাল ইকোনমি এবং রিমোট ওয়ার্ক অ্যাপ্লিকেশান, দুবাই মিডিয়া কাউন্সিলের সহযোগিতায়, আনুষ্ঠানিকভাবে ‘মিডিয়াতে জেনারেটিভ এআইয়ের 100 ব্যবহারিক ব্যবহারের ক্ষেত্রে’ শিরোনামে একটি গাইড চালু করেছে।
দুবাইতে 21 তম আরব মিডিয়া ফোরামের উদ্বোধনী দিনে লঞ্চটি হয়েছিল
 

 মে-২০২৪

মেসেঞ্জার শেয়ারিং বোতামPART -1

1.কোন শব্দটি কঠিন পদার্থে নতুন ধরনের রাসায়নিক বন্ধনকে নির্দেশ করে?

[A] মেটাভ্যালেন্ট বন্ধন
[B] চতুর্মুখী বন্ধন
[C] পেন্টাভ্যালেন্ট বন্ধন
[D] আল্ট্রাভ্যালেন্ট বন্ধন

 

সঠিক উত্তর:  [A] মেটাভ্যালেন্ট বন্ধন
দ্রষ্টব্য:
মেটাভ্যালেন্ট বন্ধন হল কঠিন পদার্থে একটি নতুন ধরনের রাসায়নিক বন্ধন। এই বন্ধনটি কোয়ান্টাম উপকরণগুলিতে তাপবিদ্যুৎ কর্মক্ষমতা পরিবর্তন করতে এবং বর্জ্য তাপকে বিদ্যুতে দক্ষতার সাথে রূপান্তর করতে ব্যবহার করা যেতে পারে।
সম্প্রতি, ভারতের বিজ্ঞানীরা দেখিয়েছেন যে TlBiSe2- একটি বিখ্যাত টপোলজিক্যাল ইনসুলেটর ব্যবহার করে কোয়ান্টাম উপাদানে থার্মোইলেক্ট্রিক কর্মক্ষমতা অপ্টিমাইজ করতে কীভাবে অভিনব রাসায়নিক বন্ধন ব্যবহার করা যেতে পারে।

 

2.কোন মহাকাশ সংস্থা ‘TROPICS’ মিশন চালু করতে প্রস্তুত?

[A] ISRO
[B] NASA
[C] JAXA
[D] ESA

 

সঠিক উত্তর: B [NASA]
দ্রষ্টব্য:
NASA কিউবস্যাট-এর একটি নক্ষত্রমণ্ডল সমন্বিত একটি মিশন চালু করতে প্রস্তুত যাকে বলা হয় টাইম-সল্ভড অবজারভেশনস অফ প্রিপিটেশন স্ট্রাকচার এবং স্টর্ম ইনটেনসিটি উইথ এ কনস্টেলেশন অফ স্মলস্যাটস (TROPICS)। TROPICS-এর প্রাথমিক মিশনের উদ্দেশ্য হল তাপমাত্রা, আর্দ্রতা এবং বৃষ্টিপাতের কাঠামোকে গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়ের তীব্রতার বিবর্তনের সাথে সম্পর্কিত করা।

 

3.কোন কোম্পানি ‘Watsonx’ AI এবং ডেটা প্ল্যাটফর্ম চালু করেছে?

[A] IBM
[B] Microsoft
[C] Google
[D] Apple

 

সঠিক উত্তর: A [IBM]
দ্রষ্টব্য:
IBM Watsonx চালু করেছে – একটি AI এবং ডেটা প্ল্যাটফর্ম যা দেশগুলিকে তাদের ব্যবসায় কৃত্রিম বুদ্ধিমত্তা সংহত করতে সক্ষম করতে সক্ষম।
এটি প্রাকৃতিক ভাষা ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে কোড তৈরি করার জন্য ব্যবহার করা যেতে পারে এবং রাসায়নিক সৃষ্টি এবং জলবায়ু পরিবর্তন মডেলিংয়ের মতো কাজের জন্য এআই মডেল স্থাপন করতে পারে।

 

4.কোন প্রতিষ্ঠান সফলভাবে ‘আইড্রোন ইনিশিয়েটিভ’-এর অধীনে রক্তের ব্যাগ বিতরণের ট্রেল রান পরিচালনা করেছে?

[A] IMA
[B] ICMR
[C] নীতি আয়োগ
[D] AIIMS

 

সঠিক উত্তর: B [ICMR]
দ্রষ্টব্য:
ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) সম্প্রতি iDrone ইনিশিয়েটিভের অধীনে ড্রোন দ্বারা রক্তের ব্যাগ বিতরণের একটি সফল ট্রেল রান পরিচালনা করেছে।
এই ড্রোন ফ্লাইটটি গভর্নমেন্ট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (জিআইএমএস), গ্রেটার নয়ডা এবং লেডি হার্ডিঞ্জ মেডিকেল কলেজ (এলএইচএমসি), নয়াদিল্লি থেকে 10 ইউনিট সম্পূর্ণ রক্তের নমুনা নিয়ে গেছে।

 

5.কোন দেশের গবেষকরা ‘মাইটোকন্ড্রিয়াল ডোনেশন ট্রিটমেন্ট’ ব্যবহার করে প্রথম শিশু তৈরি করেন?

[A] USA
[B] অস্ট্রেলিয়া
[C] যুক্তরাজ্য
[D] ফ্রান্স

 

সঠিক উত্তর:  [C] যুক্তরাজ্য
দ্রষ্টব্য:
মাইটোকন্ড্রিয়াল ডোনেশন ট্রিটমেন্ট (MDT) নামক প্রক্রিয়া ব্যবহার করে, যুক্তরাজ্যে তিনজনের ডিএনএ ব্যবহার করে প্রথম শিশু তৈরি করা হয়েছিল।
এই প্রক্রিয়ায় মায়ের ডিমের একটি থেকে নিউক্লিয়াস নেওয়া এবং দাতার ডিমে রোপন করা জড়িত। দাতা ডিমের নিউক্লিয়াস অপসারণ করার সময়, এর সুস্থ মাইটোকন্ড্রিয়াল ডিএনএ বজায় থাকে।

 

6.ভারতে এবং তার বাইরে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রচারের জন্য চালু করা কেন্দ্রীয় কর্মসূচির নাম কী?

[A] BHARAT AI
[B] INDIA AI

[C] Bhimai
[D] VIKASai
 

সঠিক উত্তর: B [INDIAai]
দ্রষ্টব্য:
INDIAai ভারতে এবং তার বাইরে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রচারের জন্য চালু করা একটি কেন্দ্রীয় কর্মসূচি। ভারতের জাতীয় AI পোর্টাল হল MEITY, NEGD এবং NASSCOM-এর যৌথ উদ্যোগ।
INDIAai-এর অধীনে গঠিত সাতটি ওয়ার্কিং গ্রুপ অদূর ভবিষ্যতে এআই-এর বিভিন্ন দিকগুলিকে নিয়ন্ত্রণ করে একটি বিস্তৃত কাঠামোর জন্য তাদের সুপারিশ জমা দেবে বলে আশা করা হচ্ছে।

 

7.সম্প্রতি খবরে যা দেখা গেল জাস্টিটিয়া কী?

[A] গ্রহাণু
[B] উল্কা
[C] এক্সো-প্ল্যানেট
[D] উপগ্রহ

 

সঠিক উত্তর: A [গ্রহাণু]
দ্রষ্টব্য:
সংযুক্ত আরব আমিরাত (UAE) সৌরজগতের ইতিহাস এবং জীবনের সম্ভাব্য উত্স অনুসন্ধানের জন্য একটি গ্রহাণু বেল্টে একটি নতুন মহাকাশযান পাঠানোর পরিকল্পনা করেছে।
এমিরেটস মিশন টু দ্য অ্যাস্টেরয়েড বেল্ট (ইএমএ) এর লক্ষ্য সাতটি ভিন্ন গ্রহাণু পরিদর্শন করা এবং তাদের একটিতে অবতরণ করা যার নাম (269) জাস্টিটিয়া। এটি 2028 সালে লঞ্চের জন্য নির্ধারিত হয়েছে।

 

8.খবরে দেখা গেছে ‘এইচএমপিভি’ ভাইরাস শরীরের কোন অংশে প্রভাব ফেলে?

[A] যকৃত
[B] শ্বসনতন্ত্র
[C] মস্তিষ্ক
[D] অগ্ন্যাশয়

 

সঠিক উত্তর: B [শ্বাসনালী]
দ্রষ্টব্য:
হিউম্যান মেটাপনিউমোভাইরাস (এইচএমপিভি) একটি প্যাথোজেন যা উপরের এবং নীচের শ্বাসতন্ত্রকে প্রভাবিত করতে সক্ষম।
মার্চ মাসে, মার্কিন যুক্তরাষ্ট্র এইচএমপিভি রেকর্ড করেছে, 11 শতাংশ পিসিআর পরীক্ষা এবং 20 শতাংশ অ্যান্টিজেন পরীক্ষা ইতিবাচক হিসাবে বেরিয়ে এসেছে।

 

9.কোন দেশ হেলিকপ্টারের জন্য এশিয়ার প্রথম কর্মক্ষমতা-ভিত্তিক নেভিগেশন প্রদর্শন করেছে?

[A] চীন
[B] ভারত
[C] বাংলাদেশ
[D] সিঙ্গাপুর

 

সঠিক উত্তর: B [ভারত]
দ্রষ্টব্য:
GAGAN (GPS Aided GEO Augmented Navigation) হল একটি ভারতীয় স্যাটেলাইট-ভিত্তিক অগমেন্টেশন সিস্টেম যা ফ্লাইটের জন্য GPS-এর উপর নির্ভর করার জন্য প্রয়োজনীয় নির্ভুলতা প্রদান করে।
সম্প্রতি, GAGAN স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহার করে হেলিকপ্টারগুলির জন্য পারফরম্যান্স-ভিত্তিক নেভিগেশনের এশিয়ার প্রথম প্রদর্শনী ভারত দ্বারা পরিচালিত হয়েছিল।

 

10.কোন দেশ অ্যালুমিনিয়াম এবং ভ্যানাডিয়ামের প্রয়োজনীয়তা দূর করে এমন 3D-প্রিন্টেড অ্যালোয়ের নতুন শ্রেণি তৈরি করেছে?

[A] ভারত
[B] অস্ট্রেলিয়া
[C] মার্কিন যুক্তরাষ্ট্র
[D] চীন

 

সঠিক উত্তর: B [অস্ট্রেলিয়া]
দ্রষ্টব্য:
Ti-6Al-4V হল একটি টাইটানিয়াম খাদ যাতে 6% অ্যালুমিনিয়াম এবং 4% ভ্যানডিয়াম রয়েছে। এটি সমগ্র টাইটানিয়াম বাজারের 50 শতাংশের জন্য দায়ী।
অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা 3D-প্রিন্টেড অ্যালোয়ের একটি নতুন শ্রেণী তৈরি করেছেন যা অ্যালুমিনিয়াম এবং ভ্যানাডিয়ামের প্রয়োজনীয়তা দূর করে এবং পরিবর্তে অক্সিজেন এবং লোহা ব্যবহার করে।

বিজ্ঞান ও প্রযুক্তি কারেন্ট অ্যাফেয়ার্স MCQ

 মার্চ-২০২৪

মেসেঞ্জার শেয়ারিং বোতামPART -2

প্রিন্ট শেয়ারিং বোতাম
1.কোন উপাদানটি হাইড্রোজেন, নাইট্রোজেন এবং লুটেটিয়াম থেকে তৈরি এবং ঘর-তাপমাত্রা, রুম-চাপ সুপারপরিবাহীতা অর্জন করেছে?

[A] সুপার ম্যাটার
[B] আল্ট্রা ম্যাটার
[C] রেড ম্যাটার
[D] জিরো ম্যাটার

 

সঠিক উত্তর: C [রেড ম্যাটার]
দ্রষ্টব্য:
‘রেড ম্যাটার’ নামক একটি নতুন উপাদান রুম-তাপমাত্রা, রুম-চাপ সুপারকন্ডাক্টিভিটি অর্জন করতে পারে, যার অর্থ ঘরের তাপমাত্রায়ও শূন্য প্রতিরোধের সাথে বিদ্যুৎ প্রবাহিত হতে পারে।
পূর্ববর্তী সুপারকন্ডাক্টরগুলির জন্য নিম্ন তাপমাত্রা এবং উচ্চ চাপের প্রয়োজন ছিল, যা তাদের ব্যাপক ব্যবহারের জন্য অবাস্তব করে তোলে। হাইড্রোজেন, নাইট্রোজেন এবং লুটেটিয়াম থেকে লাল পদার্থ তৈরি হয়। এটি একটি হীরার এ্যাভিল ব্যবহার করে তৈরি করা হয়েছিল যা উপাদানগুলিকে 1 গিগাপাস্কালে সংকুচিত করেছিল।

 

2.XBB1.16, যা খবরে দেখা গেছে, কোন রোগের সাথে সম্পর্কিত?

[A] ডায়াবেটিস
[B] ক্যান্সার
[C] Covid-19
[D] ইনফ্লুয়েঞ্জা

 

 

 

সঠিক উত্তর: C [Covid-19]
দ্রষ্টব্য:
XBB1.16 একটি নতুন COVID-19 রূপ। INSACOG ডেটা সম্প্রতি ভারতে এই বৈকল্পিকটির মোট 76 টি নমুনা খুঁজে পেয়েছে।
XBB 1.16 ভেরিয়েন্টটি প্রথম জানুয়ারীতে পাওয়া গিয়েছিল যখন দুটি নমুনা বৈকল্পিকটির জন্য ইতিবাচক পরীক্ষা করেছিল এবং ফেব্রুয়ারিতে মোট 59টি নমুনা পাওয়া গিয়েছিল।

 

3.এশিয়ার বৃহত্তম 4 মিটার ইন্টারন্যাশনাল লিকুইড মিরর টেলিস্কোপ কোন রাজ্যে চালু হয়েছিল?

[A] উত্তরাখণ্ড
[B] অরুণাচল প্রদেশ
[C] আসাম
[D] সিকিম

 

সঠিক উত্তর: A [উত্তরাখণ্ড]
দ্রষ্টব্য:
এশিয়ার বৃহত্তম 4-মিটার ইন্টারন্যাশনাল লিকুইড মিরর টেলিস্কোপ (ILMT) সম্প্রতি উত্তরাখণ্ডের দেবস্থানে চালু করা হয়েছে।
সম্প্রতি আর্যভট্ট গবেষণা ইনস্টিটিউট অব অবজারভেশনাল সায়েন্সে আইএলএমটি উদ্বোধন করা হয়েছে। ILMT হল প্রথম তরল মিরর টেলিস্কোপ যা বিশেষভাবে জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণের জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি ভারতের প্রথম অপটিক্যাল সার্ভে টেলিস্কোপ।

 

4.‘প্রোবা-৩ মিশন’, যা ইসরো-এর পিএসএলভি-তে লঞ্চ করা হবে, কোন মহাকাশ সংস্থার সাথে যুক্ত?

[A] NASA
[B] ESA
[C] JAXA
[D] CNSA

 

সঠিক উত্তর: B [ESA]
দ্রষ্টব্য:
ইউরোপীয় মহাকাশ সংস্থার প্রোবা-৩ মিশন 2024 সালে ISRO-এর PSLV-তে যাত্রা করা হবে। এর দুটি উপগ্রহ সূর্যের ম্লান করোনা এবং পার্শ্ববর্তী বায়ুমণ্ডল অধ্যয়ন করবে।
340-কিলোগ্রামের মহাকাশযানটি PSLV দ্বারা 19.7 ঘন্টার কক্ষপথের একটি উচ্চ কক্ষপথে স্থাপন করা হবে।

 

5.খবরে দেখা গেল ক্রিস্টিনা কোচ কোন পেশার সঙ্গে যুক্ত?

[A] ক্রীড়া-ব্যক্তি
[B] ব্যবসায়ী-ব্যক্তি
[C] মহাকাশচারী
[D] বিজ্ঞানী

 

 

 

সঠিক উত্তর: C [ মহাকাশচারী ]
দ্রষ্টব্য:
NASA চন্দ্র মিশনে মহাকাশচারী হিসাবে নিযুক্ত প্রথম মহিলা এবং প্রথম আফ্রিকান-আমেরিকান নামকরণ করেছে।
ক্রিস্টিনা কোচ, একজন প্রকৌশলী যিনি ইতিমধ্যেই একজন মহিলার দ্বারা দীর্ঘতম অবিচ্ছিন্ন মহাকাশ ফ্লাইটের রেকর্ড ধারণ করেছেন, তাকে মিশন বিশেষজ্ঞ হিসাবে নাম দেওয়া হয়েছিল, ভিক্টর গ্লোভারের সাথে, একজন মার্কিন নৌবাহিনীর বৈমানিক, যিনি আর্টেমিস II পাইলট হিসাবে নির্বাচিত হয়েছিলেন।

 

6.কোন ধরণের পেইন্ট অ্যালুমিনিয়ামের ন্যানোস্কেল কাঠামোগত বিন্যাস ব্যবহার করে এবং এটি বিশ্বের সবচেয়ে হালকা পেইন্ট?

[A] প্লাজমোনিক পেইন্ট
[B] অ্যালুমিনা পেইন্ট
[C] স্ট্রাকচারাল পেইন্ট
[D] পিগমেন্ট পেইন্ট

 

সঠিক উত্তর: একটি [প্লাজমোনিক পেইন্ট]
দ্রষ্টব্য:
প্লাজমোনিক পেইন্ট বিভিন্ন রং তৈরি করতে প্রথাগত পিগমেন্ট নয়, অ্যালুমিনিয়াম এবং অ্যালুমিনিয়াম অক্সাইডের ন্যানোস্কেল কাঠামোগত বিন্যাস ব্যবহার করে। এটি সম্প্রতি ফ্লোরিডা ভিত্তিক গবেষকরা তৈরি করেছেন।
এটি বিশ্বের সবচেয়ে হালকা পেইন্ট বলে মনে করা হয়। এটি রঙ্গক-ভিত্তিক রঙিনগুলির জন্য প্রথম পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ, বড় আকারের এবং বহু রঙের বিকল্প।

 

7.‘জুস মিশন’, যা খবরে দেখা গিয়েছিল, কোন মহাকাশ সংস্থার সাথে যুক্ত?

[A] NASA
[B] ISRO
[C] ESA
[D] JAXA

 

সঠিক উত্তর: C [ESA]
নোট:
জুপিটার আইসি মুনস এক্সপ্লোরার (জুস) মিশন এই বছরের 13 এপ্রিল চালু হওয়ার কথা রয়েছে। এটি বৃহস্পতি এবং এর উপগ্রহগুলি অন্বেষণ করবে – ক্যালিস্টো, গ্যানিমিড এবং ইউরোপা।
মহাকাশযানটি ফ্রেঞ্চ গায়ানার ইউরোপের স্পেসপোর্ট থেকে সৌরজগতের সবচেয়ে বড় গ্রহে উৎক্ষেপণ করবে। ‘জুস’ বৃহস্পতির জটিল চৌম্বকীয়, বিকিরণ এবং প্লাজমা পরিবেশের গভীরতা এবং চাঁদের সাথে এর ইন্টারপ্লে পর্যবেক্ষণ করবে।

 

8.LIGO-ইন্ডিয়া মহাকর্ষীয়-তরঙ্গ আবিষ্কারক মন্ত্রিসভা কোন রাজ্যে তৈরি করার অনুমোদন দিয়েছে?

[A] তামিলনাড়ু
[B] মহারাষ্ট্র
[C] কেরালা
[D] ওড়িশা

 

সঠিক উত্তর: B [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
ভারত সরকার মহারাষ্ট্রে 2,600 কোটি রুপি আনুমানিক ব্যয়ে একটি উন্নত মহাকর্ষীয়-তরঙ্গ আবিষ্কারক তৈরির একটি প্রকল্প অনুমোদন করেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রে, ইতিমধ্যে এমন দুটি LIGO মানমন্দির রয়েছে। তৃতীয় এই ধরনের অত্যাধুনিক মহাকর্ষীয়-তরঙ্গ মানমন্দির হবে LIGO-ইন্ডিয়া। সুবিধাটি 2030 সালের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।
9।‘বাইপোলার ডিসঅর্ডার’, কোন ধরনের স্বাস্থ্যগত অবস্থার সাথে যুক্ত?

[A] কার্ডিয়াক অবস্থা
[B] হজমের অবস্থা
[C] মানসিক স্বাস্থ্যের অবস্থা
[D] নেফ্রোলজিকাল অবস্থা

 

 

 

সঠিক উত্তর: C [মানসিক স্বাস্থ্যের অবস্থা]
দ্রষ্টব্য:
বাইপোলার ডিসঅর্ডার, যাকে আগে বলা হয় ম্যানিক ডিপ্রেশন, একটি মানসিক স্বাস্থ্য অবস্থা যা চরম মেজাজের পরিবর্তন ঘটায়।
ইউনাইটেড কিংডমের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বাইপোলার ডিসঅর্ডার নির্ণয় বাড়ানোর ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছেন। তারা একটি সহজবোধ্য রক্ত ​​​​পরীক্ষা তৈরি করেছে যা, যখন একটি অনলাইন সাইকিয়াট্রিক মূল্যায়নের সাথে ব্যবহার করা হয়, তখন এই মানসিক স্বাস্থ্যের অবস্থা নির্ণয়ের আরও সুনির্দিষ্ট উপায় প্রদান করে।
 
10.‘ভেজিটেবল প্রোডাকশন সিস্টেম (ভেজি)’ কোন মহাকাশ সংস্থার সাথে যুক্ত?

[A] ISRO
[B] NASA
[C] ESA
[D] JAXA

 

সঠিক উত্তর: B [NASA]
দ্রষ্টব্য:
ভেজিটেবল প্রোডাকশন সিস্টেম (ভেজি) হল আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে উদ্ভিদ বৃদ্ধির ইউনিট। এই ইউনিটে জন্মানো টমেটো স্পেসএক্সের বাণিজ্যিক পুনরায় সরবরাহ পরিষেবা ব্যবহার করে পৃথিবীতে ফিরে আসবে।
Veggie এর উদ্দেশ্য হল NASA কে মাইক্রোগ্রাভিটিতে উদ্ভিদের বৃদ্ধি অধ্যয়ন করতে সাহায্য করা, যেখানে মহাকাশচারীদের খাদ্যতালিকায় তাজা খাবার যোগ করা এবং কক্ষপথে পরীক্ষাগারে সুখ ও সুস্থতা বৃদ্ধি করা।

বিজ্ঞান ও প্রযুক্তি কারেন্ট অ্যাফেয়ার্স MCQ

 মার্চ-২০২৪

মেসেঞ্জার শেয়ারিং বোতামPART -1

1.হিউস্টন মেথডিস্ট একাডেমিক ইনস্টিটিউটের বিজ্ঞানীদের দ্বারা তৈরি ডিভাইসটির নাম কী, যা সরাসরি অগ্ন্যাশয়ের টিউমারে ওষুধ সরবরাহ করে?

[A] Nanofluidic ড্রাগ-এলুটিং বীজ
[B] মাইক্রো ড্রাগ
[C] রোবোটিক ড্রাগ ডেলিভারি ডিভাইস
[D] ক্যান্সারের ওষুধ বিতরণ ব্যবস্থা

সঠিক উত্তর: একটি [ Nanofluidic ড্রাগ-এলুটিং বীজ ]
দ্রষ্টব্য:
হিউস্টন মেথডিস্ট একাডেমিক ইনস্টিটিউটের বিজ্ঞানীরা সম্প্রতি Nanofluidic Drug-Eluting Seed (NDES) নামে একটি ক্ষুদ্র ন্যানোফ্লুইডিক ডিভাইস তৈরি করেছেন যা সরাসরি অগ্ন্যাশয়ের টিউমারে ক্যান্সারের ওষুধ সরবরাহ করে।
ন্যানোফ্লুইডিক ড্রাগ-এলুটিং বীজ (NDES) CD40 মনোক্লোনাল অ্যান্টিবডি (mAb)-এর মাধ্যমে কম-ডোজ ইমিউনোথেরাপি প্রদান করে — যা টিউমার কোষগুলির সাথে লড়াই করতে ইমিউন সিস্টেমকে উত্সাহিত করে — সরাসরি অগ্ন্যাশয়ের ক্যান্সারের আক্রমনাত্মক রূপের চিকিত্সার জন্য অগ্ন্যাশয়ের টিউমারে।

 

2।কোন গ্রহাণুটি বার্ষিক জেমিনিড উল্কা ঝরনা তৈরি করে?

[A] গ্রহাণু ফেথন 
[B] গ্রহাণু সেরেস
[C] গ্রহাণু প্যালাস
[D] গ্রহাণু ভেস্তা

 

 

সঠিক উত্তর: A [গ্রহাণু ফেথন  ]
দ্রষ্টব্য:
গ্রহাণু ফেথন, যা 1983 সালে আবিষ্কৃত হয়েছিল, বার্ষিক জেমিনিড উল্কা ঝরনা তৈরি করে।
নতুন গবেষণায় দেখা গেছে যে সূর্যের সাথে এর ঘনিষ্ঠ মুখোমুখি হওয়ার ফলে গ্রহাণুর মধ্যে সোডিয়ামের বাষ্পীভবন ঘটে, যার ফলে ধূমকেতুর মতো কার্যকলাপ হয়।

 

3.কোন প্রতিষ্ঠান কার্বন ডাই অক্সাইড উৎপাদন না করে কাঠের অ্যালকোহল থেকে হাইড্রোজেন নির্গত করতে পারে এমন একটি অনুঘটক তৈরি করেছে?

[A] IIT মাদ্রাজ
[B] IIT দিল্লি
[C] IIT গুয়াহাটি
[D] IIT খড়গপুর

সঠিক উত্তর: C [IIT গুয়াহাটি ]
দ্রষ্টব্য:
তরল জৈব হাইড্রোজেন ক্যারিয়ার হল একটি জৈব যৌগ যা রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে হাইড্রোজেন শোষণ এবং মুক্ত করতে সক্ষম।
আইআইটি গুয়াহাটির গবেষকরা একটি অনুঘটক তৈরি করেছেন যা কার্বন ডাই অক্সাইডের পার্শ্ব উত্পাদন ছাড়াই কাঠের অ্যালকোহল থেকে হাইড্রোজেন গ্যাস নির্গত করতে পারে। এই পদ্ধতিটি মিথেনলকে একটি প্রতিশ্রুতিশীল LOHC করে তোলে।

 

4.কোন বিভাগ ‘ASTR’ নামে AI-ভিত্তিক ফেসিয়াল রিকগনিশন টুল তৈরি করেছে?

[A] টেলিকম বিভাগ
[B] ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC)
[C] অর্থনৈতিক বিষয় বিভাগ
[D] আর্থিক পরিষেবা বিভাগ

সঠিক উত্তর: A [টেলিকম বিভাগ]
দ্রষ্টব্য:
টেলিকম বিভাগ টেলিকম সিম গ্রাহক যাচাইকরণ (ASTR) এর জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ফেসিয়াল রিকগনিশন চালিত সলিউশন নামে একটি AI-ভিত্তিক ফেসিয়াল রিকগনিশন টুল তৈরি করেছে। এটি সাইবার জালিয়াতির ঘটনা কমাতে টেলিকম অপারেটরদের গ্রাহক ডাটাবেসে চেক চালাতে সক্ষম।

 

5।ভারতে এবং তার বাইরে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রচারের জন্য চালু করা কেন্দ্রীয় কর্মসূচির নাম কী?

[A] BharatAI
[B] INDIAai
[C] BHIMai
[D] VIKASai

সঠিক উত্তর: B [INDIAai  ]
দ্রষ্টব্য:
INDIAai ভারতে এবং তার বাইরে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রচারের জন্য চালু করা একটি কেন্দ্রীয় কর্মসূচি। ভারতের জাতীয় AI পোর্টাল হল MEITY, NEGD এবং NASSCOM-এর যৌথ উদ্যোগ।
INDIAai-এর অধীনে গঠিত সাতটি ওয়ার্কিং গ্রুপ অদূর ভবিষ্যতে এআই-এর বিভিন্ন দিক পরিচালনার জন্য একটি বিস্তৃত কাঠামোর জন্য তাদের সুপারিশ জমা দেবে বলে আশা করা হচ্ছে

 

6.দম, যা খবরে দেখা গেছে, তা হয়?

[A] ব্যাকটেরিয়া
[B] ম্যালওয়্যার
[C] সুপার কম্পিউটার
[D] ক্রিপ্টোকারেন্সি

সঠিক উত্তর: B [ম্যালওয়্যার]
নোট:
ভারত সরকার সম্প্রতি Daam নামক ম্যালওয়ারের বিরুদ্ধে একটি পরামর্শ জারি করেছে। এই ভাইরাস কল রেকর্ড, পরিচিতি, ইতিহাস এবং ক্যামেরা হ্যাক করতে সক্ষম।
জাতীয় সাইবার সিকিউরিটি এজেন্সি অ্যাডভাইজরি সতর্ক করেছে যে ‘দাম’ ভাইরাস অ্যান্টি-ভাইরাস প্রোগ্রামগুলিকে বাইপাস করতে এবং লক্ষ্যযুক্ত ডিভাইসগুলিতে র্যানসমওয়্যার স্থাপন করতে সক্ষম।

 

7.খবরে দেখা গেল গ্যালারির টেস্ট, রক্ত ​​পরীক্ষা কি রোগ শনাক্ত করতে সক্ষম?

[A] ক্যান্সার
[B] COVID 19
[C] ডায়াবেটিস
[D] উচ্চ রক্তচাপ

 

সঠিক উত্তর: A [ক্যান্সার]
দ্রষ্টব্য:
গ্যালারী পরীক্ষা একটি মাল্টি-ক্যান্সার রক্ত ​​পরীক্ষা যা 50 টিরও বেশি ধরণের ক্যান্সার সনাক্ত করতে পারে। ইংল্যান্ড এবং ওয়েলসের 5,000 জন মানুষের মধ্যে 66.67% টিউমার কার্যকরভাবে পরীক্ষায় সনাক্ত করা হয়েছে।
85% ইতিবাচক ক্ষেত্রে, এটি ক্যান্সারের আসল স্থানটিকেও চিহ্নিত করে। গ্যালারী পরীক্ষা বিভিন্ন ক্যান্সার থেকে ফাঁস হওয়া জেনেটিক কোডের বিটগুলিতে স্বতন্ত্র পরিবর্তনগুলি সন্ধান করে।

 

8.ওড়িশার বালাসোরে মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার প্রধান কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে কোনটি?

[A] ইলেকট্রনিক ইন্টারলকিং
[B] ব্রিজ ভেঙে পড়া
[C] খারাপ ট্র্যাক লেআউট
[D] ওভারলোডিং

সঠিক উত্তর: A [ইলেক্ট্রনিক ইন্টারলকিং]
দ্রষ্টব্য:
ইলেকট্রনিক ইন্টারলকিং হল সিগন্যালিং ডিভাইসের একটি সিস্টেম যা ট্র্যাকের বিন্যাস সমন্বয় করে ট্রেনের মধ্যে বিরোধপূর্ণ গতিবিধি প্রতিরোধ করার জন্য ডিজাইন করা হয়েছে।
ওড়িশার বালাসোরে মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার প্রধান কারণ ইলেকট্রনিক ইন্টারলকিং-এর পরিবর্তন।

 

9.সামুদ্রিক বরফ কি?

[A] হিমায়িত CO2
[B] হিমায়িত সমুদ্রের জল
[C] হিমায়িত লবণ
[D] হিমায়িত চিনি

সঠিক উত্তর: B [হিমায়িত সমুদ্রের জল]
দ্রষ্টব্য:
সমুদ্রের বরফ হিমায়িত সমুদ্রের জল যা সমুদ্রের পৃষ্ঠে ভাসমান। গ্রীষ্মকালে এটি একটি গলে যাওয়ার প্রক্রিয়ার মধ্য দিয়ে যায় এবং তারপরে শীতকালে পুনরায় জমাট বাঁধে। এটি প্রতিটি গোলার্ধের শীতকালে আর্কটিক এবং অ্যান্টার্কটিক উভয় ক্ষেত্রেই তৈরি হয়।
একটি নতুন গবেষণায় দেখা গেছে যে আর্কটিক 2030 সালের মধ্যে গ্রীষ্মকালে সমুদ্র বরফমুক্ত হতে পারে।

 

10।কোন প্রতিষ্ঠান সম্প্রতি ভারতে জেনারেটিভ এআই সম্পর্কিত নির্দেশিকাগুলির একটি সেট প্রকাশ করেছে?

[A] MeITY
[B] NASSCOM
[C] IIT মাদ্রাজ
[D] TRAI

সঠিক উত্তর: B [NASSCOM]
দ্রষ্টব্য:
ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ সফ্টওয়্যার অ্যান্ড সার্ভিস কোম্পানিজ (Nasscom) ভারতে জেনারেটিভ AI নির্দেশিকাগুলির একটি সেট প্রকাশ করেছে৷ নির্দেশিকাগুলি কাঠামো সংজ্ঞায়িত করতে সহায়ক হবে এবং জেনারেটিভ এআই গবেষণা, বিকাশ এবং ব্যবহারের জন্য সাধারণ মান হিসাবে কাজ করবে।
নির্দেশিকাগুলিতে গবেষক, বিকাশকারী এবং ব্যবহারকারীদের জন্য কিছু বাধ্যবাধকতা রয়েছে যা একটি জেনারেটিভ AI সমাধানের সমগ্র জীবনচক্র জুড়ে সতর্কতা প্রদর্শনের উপর জোর দেয়।

©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!