সন্ধ্যার খবর-জুন 18, 2024 রাত 9:57 PM

  

সন্ধ্যার খবর

জুন 18, 2024 রাত 9:57 PM

শিরোনাম :

  • ভারতকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত করতে কৃষি প্রধান ভূমিকা পালন করবে, বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি; PM KISAN-এর 17 তম কিস্তি প্রকাশ করেছে যার পরিমাণ 20,000 কোটি টাকারও বেশি।

  • বর্ধিত চাহিদা মেটাতে পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সরকার ব্যাপক ব্যবস্থা গ্রহণ করছে।

  • ইতালির উপকূলে দুটি জাহাজডুবির ঘটনায় অন্তত 11 অভিবাসী নিহত এবং বেশ কয়েকজন নিখোঁজ হয়েছেন।

  • আইএমডি আজ থেকে উত্তর-পশ্চিম এবং পূর্ব ভারতের পকেটে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতির পূর্বাভাস দিয়েছে।

  • জ্যাভলিনে, বিশ্ব চ্যাম্পিয়ন নীরজ চোপড়া আজ রাতে ফিনল্যান্ডে বিশ্ব অ্যাথলেটিক্স কন্টিনেন্টাল গোল্ড ট্যুরে অ্যাকশনে থাকবেন।

<><><> 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ বলেছেন যে ভারতকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত করতে কৃষি প্রধান ভূমিকা পালন করবে। বারাণসীতে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান সম্মেলনে এক বিশাল জনসমাবেশে ভাষণ দিচ্ছিলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেছিলেন যে কেন্দ্রীয় সরকার কৃষকদের জীবনযাত্রার মান বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ এবং তাদের আয় বৃদ্ধি তাঁর সরকারের অগ্রাধিকার। মিঃ মোদী অনুষ্ঠান চলাকালীন প্রায় 9.26 কোটি কৃষকদের জন্য 20,000 কোটি টাকার বেশি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির 17 তম কিস্তি প্রকাশ করেন। 

 

প্রধানমন্ত্রী স্বনির্ভর গোষ্ঠী (এসএইচজি) থেকে 30 হাজারেরও বেশি মহিলাকে কৃষি সখী হিসাবে শংসাপত্র প্রদান করেছেন। মিঃ মোদি বলেন, কৃষি পণ্য রপ্তানিতে ভারতকে একটি শীর্ষস্থানীয় ব্যক্তি হিসেবে গড়ে তোলার জন্য তাঁর সরকারের গৃহীত পদক্ষেপগুলি স্থানীয় কৃষি পণ্যকে নতুন বিপণন প্ল্যাটফর্ম দিচ্ছে।

অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেছেন যে সরকারের লক্ষ্য হল উৎপাদন বৃদ্ধি করা এবং কৃষকদের সঠিক MSP প্রদানের মাধ্যমে তাদের পণ্যের ভাল দাম দেওয়ার পাশাপাশি ইনপুট খরচ কমাতে সহায়তা করা।

 

এই উপলক্ষে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন যে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বারাণসী উন্নয়নের নতুন উচ্চতায় পৌঁছেছে। কিষাণ সম্মেলনে কয়েকজন কৃষকের সঙ্গেও বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদি। আমাদের একটি প্রতিবেদন আছে:

 

টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর এটিই ছিল বারাণসীতে নরেন্দ্র মোদির প্রথম সফর। তাকে দলীয় নেতাকর্মীরা অভ্যর্থনা জানান। প্রধানমন্ত্রী টানা তৃতীয়বার তাকে নির্বাচিত করার জন্য কাশীর জনগণকে ধন্যবাদ জানিয়েছেন এবং বলেছেন যে তিনি মনে করেন যে তিনি এই দেশেরই। প্রধানমন্ত্রী মোদি কিষাণ সম্মেলনে কয়েকজন কৃষকের সাথে বৈঠক করেছিলেন এবং তাদের পণ্যগুলি পর্যালোচনা করেছিলেন। পরে প্রধানমন্ত্রী দশাশ্বমেধ ঘাটে গঙ্গা আরতি প্রত্যক্ষ করেন এবং কাশী বিশ্বনাথ মন্দিরে পূজা ও দর্শন করেন। নিজের নির্বাচনী এলাকায় রাত্রিযাপন শেষে পরদিন সকালে রওনা দেবেন প্রধানমন্ত্রী। সুশীল চন্দ্র তিওয়ারি, আকাশবাণী নিউজ, বারাণসী।

আগামীকাল বিহার সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

<> <><>

গ্রীষ্ম মৌসুমে বিদ্যুতের চাহিদা মেটাতে পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে বিদ্যুৎ মন্ত্রণালয় ব্যাপক ব্যবস্থা নিচ্ছে। মন্ত্রণালয় জানিয়েছে যে উত্তরাঞ্চলে 89 গিগাওয়াটের সর্বোচ্চ চাহিদা গতকাল সফলভাবে পূরণ করা হয়েছে। প্রতিবেশী অঞ্চল থেকে এই অঞ্চলের বিদ্যুতের চাহিদার 25 থেকে 30 শতাংশ আমদানির মাধ্যমে এটি সম্ভব হয়েছে। বর্তমান গ্রীষ্মের মৌসুমে 250 গিগা ওয়াটের সর্বোচ্চ চাহিদা মেটাতে বিদ্যুৎ মন্ত্রক একাধিক পদক্ষেপ বাস্তবায়ন করেছে। উচ্চ চাহিদার সময় উৎপাদন সহায়তা অব্যাহত রাখতে আমদানি করা কয়লাভিত্তিক প্ল্যান্টে নির্দেশনা জারি করা হয়েছে।

একটি সম্পর্কিত উন্নয়নে, দিল্লির সর্বোচ্চ বিদ্যুতের চাহিদা আজ সর্বকালের সর্বোচ্চ 8 হাজার 647 মেগা ওয়াটে পৌঁছেছে। জাতীয় রাজধানীর ইতিহাসে এটি এখন পর্যন্ত সর্বোচ্চ।

<><><> 

আজ নয়াদিল্লিতে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের বাসভবনে বিজেপির সিনিয়র নেতা ও কেন্দ্রীয় মন্ত্রীরা বৈঠক করেছেন। কেন্দ্রীয় মন্ত্রী মনোহর লাল, ধর্মেন্দ্র প্রধান, কিরেন রিজিজু, ডাঃ এস জয়শঙ্কর এবং চিরাগ পাসওয়ান বৈঠকে উপস্থিত ছিলেন। চলতি মাসের ২৪ তারিখ থেকে শুরু হতে যাওয়া আসন্ন সংসদ অধিবেশনের আগে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে । অধিবেশন চলাকালীন, নবনির্বাচিত সদস্যদের শপথ ও শপথ গ্রহণ এবং লোকসভার স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হবে।

<><><> 

সিনিয়র বিজেপি নেতা এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডা আজ নয়াদিল্লিতে দলের সদর দফতরে মহারাষ্ট্র বিজেপি কোর কমিটির বৈঠকের সভাপতিত্ব করেছেন। বৈঠকে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস, কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদব, অশ্বিনী বৈষ্ণব, পীযূষ গোয়াল এবং বিএল সন্তোষ। গতকাল, পার্টি পার্টি নেতা ভূপেন্দর যাদবকে রাজ্য নির্বাচনের ইনচার্জ এবং অশ্বিনী বৈষ্ণবকে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের সহ-ইনচার্জ হিসাবে নিযুক্ত করেছিল।

<><><> 

বন্যা কবলিত সিকিমে, বিশেষ করে মাঙ্গান জেলার লাচুং এবং চুংথাং-এর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ অংশে ক্ষতিগ্রস্ত মানুষের দুর্ভোগ লাঘব করার জন্য উদ্ধার, ত্রাণ ও পুনরুদ্ধার কার্যক্রম পুরোদমে চলছে। প্রায় 1300 আটকে পড়া পর্যটককে বন্যা কবলিত এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে৷ আমবিথাং-এ রাস্তা পুনরুদ্ধার শেষ হওয়ার পর ফোডং হয়ে মাঙ্গান-গ্যাংটক রোড হালকা যানবাহনের জন্য আবার খুলে দেওয়া হয়েছে৷

<><><> 

ওড়িশার মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি, উপ-মুখ্যমন্ত্রী, কনক বর্ধন সিং দেও এবং প্রবতী পারিদা এবং বিজেডি সভাপতি নবীন পট্টনায়েক আজ ভুবনেশ্বরে 17 তম ওড়িশা বিধানসভার সদস্য হিসাবে শপথ নিয়েছেন। প্রো-টেম স্পিকার রণেনদা প্রতাপ সোয়াইন তাদের এবং অন্যান্য নবনির্বাচিত বিধায়কদের শপথবাক্য পাঠ করান। নবনির্বাচিত সদস্যদের শপথগ্রহণ চলবে আগামীকাল পর্যন্ত।

<><><> 

সুপ্রীম কোর্ট 29 শে জুলাই থেকে 3 আগস্ট পর্যন্ত একটি বিশেষ লোক আদালতের আয়োজন করবে যাতে মুলতুবি মামলাগুলির শান্তিপূর্ণ নিষ্পত্তির সুবিধার্থে। সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠার ৭৫তম বছরে বিশেষ লোক আদালতের আয়োজন করা হবে।

<><><> 

রেলওয়ের নিরাপত্তা সংক্রান্ত কাজে ব্যয় 2014 এবং 2024 সালের মধ্যে 1.78 লক্ষ কোটি রুপি থেকে বেড়েছে। ভারতীয় রেল পুনঃব্যক্ত করেছে যে এটি কয়েক বছর ধরে অনেক নিরাপত্তা ব্যবস্থা প্রয়োগ করেছে, যা ট্রেন পরিচালনার নিরাপত্তায় উল্লেখযোগ্য উন্নতি করেছে। তার আগের সময়ের তুলনায় গত দশ বছরে আনুষঙ্গিক ট্রেন দুর্ঘটনার গড় সংখ্যায় ব্যাপক হ্রাস রেকর্ড করা হয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, প্রায় এক হাজার ৪৬৫টি রুট কিলোমিটার এবং ১২১টি লোকোমোটিভে কাভাচ সিস্টেম কার্যকর করা হয়েছে।

<><><> 

চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান আজ নয়াদিল্লিতে অনুষ্ঠিত চিফস অফ স্টাফ কমিটির বৈঠকে সাইবারস্পেস অপারেশনগুলির জন্য যৌথ মতবাদ প্রকাশ করেছেন। বৈঠকে মন্তব্য করা হয়েছে যে যৌথ মতবাদ হল একটি কীস্টোন প্রকাশনা যা জটিল সামরিক অপারেটিং পরিবেশে সাইবারস্পেস অপারেশন পরিচালনার ক্ষেত্রে কমান্ডারদের গাইড করবে। প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে যৌথ মতবাদের বিকাশ ভারতীয় সশস্ত্র বাহিনীর যৌথতা এবং একীকরণের একটি গুরুত্বপূর্ণ দিক।

<><><> 

একটি দীর্ঘ প্রতীক্ষিত ত্রাণ কার্ডে রয়েছে এমনকি উত্তর ভারত তাপপ্রবাহ এবং উষ্ণ রাতের অবস্থার কারণে ক্রমাগত ঢেউয়ে যাচ্ছে। ভারতের আবহাওয়া বিভাগ (IMD) আজ সন্ধ্যা থেকে উত্তর-পশ্চিম এবং পূর্ব ভারতের পকেটে তীব্র তাপপ্রবাহের অবস্থার পূর্বাভাস দিয়েছে। আকাশবাণী নিউজের সাথে কথা বলার সময়, আইএমডি বিজ্ঞানী সোমা সেন রায় বলেছেন যে পশ্চিমী বিক্ষিপ্ততার প্রভাবে উত্তর ভারতের বেশ কয়েকটি অঞ্চলে বৃষ্টি হতে পারে। তিনি বলেছিলেন যে আগামীকাল থেকে দিল্লিতে সতর্কতা কমলা কমলা করা হবে। জাতীয় রাজধানীতেও প্রাক-বর্ষা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে, আগামী দুই-তিন দিন উপ-হিমালয় পশ্চিমবঙ্গ এবং উত্তর-পূর্ব ভারতে অত্যন্ত ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে। আগামী পাঁচ দিনের মধ্যে দক্ষিণ ভারতে বজ্রপাত, বজ্রপাত এবং দমকা হাওয়া সহ ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

<><><> 

প্রচণ্ড গরম উত্তরপ্রদেশে সব রেকর্ড ভেঙে চলেছে। রাতেও গরম থেকে রেহাই নেই। আবহাওয়া অধিদফতরের মতে, গতকাল 47.6 ডিগ্রি সেলসিয়াস সহ প্রয়াগরাজ ছিল দেশের উষ্ণতম শহর। গত 24 ঘন্টায় লখনউ এবং এর আশেপাশের জেলাগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি রেকর্ড করা হয়েছে। সর্বনিম্ন তাপমাত্রাও উপরে রেকর্ড করা হয়েছে।

<><><> 

মুম্বাইয়ে চলছে 18তম মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। উৎসবের চতুর্থ দিনে আদিল হুসেন, কেতন মেহতা, সন্তোষ সিভান, আলফোনস রায় সহ বিখ্যাত চলচ্চিত্র সেলিব্রিটিদের একটি হোস্টের সাক্ষী ছিলেন। শুক্রবার শেষ হবে ৬ দিনব্যাপী চলচ্চিত্র উৎসব।

 

18 তম মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চতুর্থ দিনে স্টোরি অফ এ পেইন্টিং, দ্য লাস্ট শিফট, ফেরা, টেলস অফ অবলিভিয়ন, মাই গ্র্যান্ডফাদারস হাউস, স্টেনড স্কিন এবং ক্রেজি ব্লাড সহ দর্শনীয় চলচ্চিত্রগুলির একটি অত্যাশ্চর্য প্রত্যক্ষ করা হয়েছে। আলফন্স রায়ের একটি মাস্টারক্লাসের আয়োজন করা হয়েছিল যার শিরোনাম ছিল এক্সপ্লোরিং দ্য ওয়াইল্ডারনেস: ইন্ডিয়ান ওয়াইল্ডলাইফ ডকুমেন্টারি এবং কনজারভেশনস এফর্টস যেখানে তিনি ভারতীয় বন্যপ্রাণী এবং সংরক্ষণ উদ্যোগকে কেন্দ্র করে ডকুমেন্টারি সম্পর্কে আলোচনা করেছিলেন। বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা কেতন মেহতা ক্রাফটিং দ্য ম্যাজিক: অ্যানিমেশন ফিল্মের বিবর্তন এবং যুব ও বড়দের কাছে তাদের স্থায়ী আবেদন শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নিয়েছিলেন। অভিনেতা আদিল হুসেন এবং চলচ্চিত্র নির্মাতা সন্তোষ সিভানও আজ এমআইএফএফ-এ উপস্থিত ছিলেন। প্রার্থনা, আকাশবাণী নিউজ, মুম্বাই।

<><><> 

ইতালীয় উপকূলে আজ দুটি জাহাজডুবির ঘটনায় অন্তত 11 জন অভিবাসী মারা গেছে এবং আরও 66 জন নিখোঁজ রয়েছে। ইতালীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমধ্যসাগরে ইতালীয় উপকূলের কাছে দুটি অভিবাসী নৌকা সমস্যার সম্মুখীন হওয়ার কয়েক ঘণ্টা পর উপকূলরক্ষীদের দ্বারা অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে। এলাকার একটি বণিক জাহাজ প্রাথমিক উদ্ধার অভিযান চালায়। বণিক জাহাজটি 12 জনকে উদ্ধার করেছে। বেঁচে যাওয়া ব্যক্তিদের বিবৃতি অনুসারে, পালতোলা নৌকাটি গত সপ্তাহে তুরস্ক থেকে ইরাক, সিরিয়া, ইরান এবং আফগানিস্তানের অভিবাসী এবং শরণার্থীদের নিয়ে রওনা হয়েছিল।

<><><> 

শ্রীলঙ্কায় ভারতের হাই কমিশন দ্বারা আয়োজিত যোগ মহোৎসবের অংশ হিসাবে, কেলানিয়া মহা বিহারায় একটি যোগ অধিবেশন পরিচালিত হয়েছিল। আজকের অনুষ্ঠানের থিম ছিল সুস্থতার জন্য যোগব্যায়াম। অধিবেশনটি 10 ​​দিনব্যাপী যোগ মহোৎসবের অংশ ছিল যা দ্বীপ দেশ জুড়ে আইকনিক অবস্থানে আয়োজিত হচ্ছে।

<><><> 

জ্যাভলিনে, অলিম্পিক এবং বিশ্ব চ্যাম্পিয়ন নীরজ চোপড়া আজ ফিনল্যান্ডের তুর্কুর পাভো নুরমি স্টেডিয়ামে বিশ্ব অ্যাথলেটিক্স কন্টিনেন্টাল গোল্ড ট্যুরে অ্যাকশনে থাকবেন।

বর্তমান এশিয়ান গেমসের স্বর্ণপদক বিজয়ী এবং ডায়মন্ড লিগ ফাইনাল বিজয়ী, জার্মানির ম্যাক্স ডেহিং, লোভনীয় 90 মিটার ক্লাবের সর্বকনিষ্ঠ সদস্য এবং মরসুম নেতাকে চ্যালেঞ্জ করবেন।

<><><> 

যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী ড. মনসুখ মান্ডাভিয়া প্যারিস অলিম্পিক 2024-এর জন্য যোগ্যতা অর্জনের জন্য ভারতীয় পেশাদার গলফার শুভঙ্কর শর্মাকে অভিনন্দন জানিয়েছেন৷ একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, ড. মান্দাভিয়া আত্মবিশ্বাস ব্যক্ত করেছেন যে মিঃ শর্মা প্যারিস অলিম্পিকে তার অসাধারণ প্রতিভা দেখে উজ্জ্বল হয়ে উঠবেন, কঠোর পরিশ্রম এবং লেজার ফোকাস।

<><><> 

স্থূল এবং নেট প্রত্যক্ষ কর সংগ্রহ আগের অর্থ বছরের 2023-24 এর অনুরূপ সময়ের তুলনায় চলতি অর্থ বছরে শক্তিশালী বৃদ্ধির সাক্ষী হয়েছে। এই আর্থিক বছরে এই মাসের 17 তারিখ পর্যন্ত মোট প্রত্যক্ষ কর সংগ্রহ 22.19 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

<><><> 

আবারও শিরোনাম

  • ভারতকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত করতে কৃষি প্রধান ভূমিকা পালন করবে, বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি; PM KISAN-এর 17 তম কিস্তি প্রকাশ করেছে যার পরিমাণ 20,000 কোটি টাকারও বেশি।

  • বর্ধিত চাহিদা মেটাতে পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সরকার ব্যাপক ব্যবস্থা গ্রহণ করছে।

  • ইতালির উপকূলে দুটি জাহাজডুবির ঘটনায় অন্তত 11 অভিবাসী নিহত এবং বেশ কয়েকজন নিখোঁজ হয়েছেন।

  • আইএমডি আজ থেকে উত্তর-পশ্চিম এবং পূর্ব ভারতের পকেটে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতির পূর্বাভাস দিয়েছে।

  • জ্যাভলিনে, বিশ্ব চ্যাম্পিয়ন নীরজ চোপড়া আজ রাতে ফিনল্যান্ডে বিশ্ব অ্যাথলেটিক্স কন্টিনেন্টাল গোল্ড ট্যুরে অ্যাকশনে থাকবেন।

 

 ©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!