সন্ধ্যার খবর-জুন 20, 2024 রাত 9:00 PM

 

সন্ধ্যার খবর

জুন 20, 2024 রাত 9:00 PM

শিরোনাম :

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জম্মু ও কাশ্মীরে 1500 কোটি টাকারও বেশি মূল্যের 84টি বড় উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করেছেন; আশ্বাস দেয় যে কেন্দ্রশাসিত অঞ্চল শীঘ্রই তার রাজ্যের মর্যাদা ফিরে পাবে।

  • প্রধানমন্ত্রী আগামীকাল শ্রীনগরে 10তম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনে জাতির নেতৃত্ব দেবেন।

  • ন্যাশনাল টেস্টিং এজেন্সি সংক্রান্ত বিষয়গুলো খতিয়ে দেখতে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করবে সরকার।

  • দিল্লির একটি আদালত মদ নীতি মামলায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে জামিন দিয়েছে।

  • রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বিজেপি সাংসদ ভর্তৃহরি মাহতাবকে লোকসভার প্রোটেম স্পিকার হিসাবে নিযুক্ত করেছেন।

  • T20 ক্রিকেট বিশ্বকাপে, বার্বাডোসের কেনসিংটন ওভালে ভারত ও আফগানিস্তানের মধ্যে ম্যাচ চলছে।

 

<><><> 

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ আশ্বাস দিয়েছেন যে জম্মু ও কাশ্মীর শীঘ্রই তার রাজ্যের মর্যাদা ফিরে পাবে। শ্রীনগরে 1,500 কোটি টাকা মূল্যের 84টি উন্নয়নমূলক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং উদ্বোধনের পর একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময়, মিঃ মোদি আরও বলেন, কেন্দ্রীয় সরকার কেন্দ্রশাসিত অঞ্চলে সাম্প্রতিক সন্ত্রাসী হামলাকে অত্যন্ত গুরুত্বের সাথে নিয়েছে এবং জম্মু ও কাশ্মীরের শত্রুদের প্রতিহত করা হবে। উপযুক্ত উত্তর।

আজ থেকে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে দুদিনের সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদি। সরকারি খাতে নিয়োগ পাওয়া প্রায় 2000 তরুণ-তরুণীকে তিনি নিয়োগপত্রও বিতরণ করেন। প্রধানমন্ত্রী আগামীকাল শ্রীনগরে 10 তম আন্তর্জাতিক যোগ দিবস (IDY) উদযাপনে জাতির নেতৃত্ব দেবেন।

 

” সন্ধ্যা প্রায় ছয়টার দিকে শ্রীনগরের SKICC-এ পৌঁছলে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ঐতিহ্যবাহী কাশ্মীরি পোশাক পরা কাশ্মীরি মহিলা শিল্পীদের দ্বারা ঐতিহ্যবাহী লোকগানের সাথে উষ্ণভাবে স্বাগত জানানো হয়, যার প্রতিদান তিনি তাদের উপর ফুলের পাপড়ি বর্ষণ করে দেন। শুরুতেই, মিস্টার মোদী জম্মু ও কাশ্মীরের তরুণ অর্জনকারীদের দ্বারা স্থাপন করা বিভিন্ন স্টলের প্রদর্শনী পরিদর্শন করেন এবং তাদের অনুপ্রেরণামূলক সাফল্যের গল্প শুনেন, এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন যে জাতির জনগণ এনডিএ এবং এর উদ্দেশ্য সম্পর্কে সুপরিচিত। এই কারণেই তারা রেকর্ড তৃতীয়বারের জন্য তাদের ক্ষমতায় নির্বাচিত করেছে জনাব মোদি সাম্প্রতিক লোকসভা নির্বাচনে তাদের অপ্রতিরোধ্য অংশগ্রহণের জন্য জম্মু ও কাশ্মীরের জনগণকে আশ্বস্ত করেছেন যে রাজ্যের মর্যাদা পুনরুদ্ধার করা হবে। জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হবে। এদিকে, আগামীকাল 10 তম আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে জনাব মোদী SKICC-এর আইন থেকে দেশকে নেতৃত্ব দেবেন৷ শ্রীনগরের বিশ্ব বিখ্যাত ডাল হ্রদের তীরে অবস্থিত শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনভেনশন কমপ্লেক্সে (SKICC) যোগ সেশনে প্রায় 7,000 লোক উপস্থিত হবে বলে আশা করা হচ্ছে।”

 

<><><> 

আয়ুষ প্রতাপরাও গনপতরাও যাদব মন্ত্রকের প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) যোগকে বিশ্বব্যাপী মঞ্চে নিয়ে যাওয়ার জন্য গত 10 বছরে কেন্দ্রীয় সরকারের প্রচেষ্টার প্রশংসা করেছেন। আন্তর্জাতিক যোগ দিবসের প্রাক্কালে আকাশবাণী নিউজের সাথে একটি সাক্ষাত্কারে, মিঃ যাদব বলেছিলেন যে আগামীকাল উদযাপনের জন্য সমস্ত ব্যবস্থা করা হয়েছে ।

 

 

মিঃ যাদব যোগ করেছেন যে 7 কোটিরও বেশি ভারতীয় যোগকে তাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ করার জন্য অনলাইনে প্রতিশ্রুতি নিয়েছেন।

সাক্ষাৎকারটি আজ রাত ৯.৩০ মিনিটে আকাশবাণী গোল্ডে দেশব্যাপী অনুষ্ঠানমালায় প্রচার হবে। 

<><><> 

 

সংযুক্ত আরব আমিরাত আগামীকাল আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনের জন্য প্রস্তুত হওয়ার সাথে সাথে ‘নারী ক্ষমতায়নের জন্য যোগ’ থিমকে কেন্দ্র করে যোগ উত্সাহের একটি তরঙ্গ প্রত্যক্ষ করতে প্রস্তুত। যোগব্যায়ামের মাধ্যমে নারীর ক্ষমতায়নের উপর দৃষ্টি নিবদ্ধ করা একাধিক ইভেন্ট আমিরাত জুড়ে সংগঠিত হচ্ছে, যা বিভিন্ন জাতীয়তার হাজার হাজার অংশগ্রহণকারীদের আকর্ষণ করছে।

নেপালে, 2024 সালের আন্তর্জাতিক যোগ দিবসের প্রাক্কালে, কাঠমান্ডুতে ভারতীয় দূতাবাস পোখরার তিনটি আইকনিক ল্যান্ডমার্কে যোগ প্রদর্শনের আয়োজন করেছিল। ইভেন্টের সূচনা হয় নৈসর্গিক সারংকোট ভিউপয়েন্টে একটি সূর্যোদয় যোগ সেশনের মাধ্যমে যা অংশগ্রহণকারীদের অন্নপূর্ণা পর্বতমালার শ্বাসরুদ্ধকর দৃশ্য প্রদান করে।

বাংলাদেশে, ভারতীয় হাইকমিশন আগামীকাল ১০ম আন্তর্জাতিক যোগ দিবস পালনের জন্য ঢাকায় যোগ দিবস পালন করবে। যোগ দিবসের কর্মসূচিতে অংশ নিতে হাইকমিশন যোগা অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সঙ্গে যোগ দিয়েছে।

মালদ্বীপে, ভারতীয় হাই কমিশনে 10 তম আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়েছে। ইভেন্টটি মালদ্বীপ এবং ভারতীয় যোগা উত্সাহীদের অংশগ্রহণের সাক্ষী ছিল।

<><><> 

 

শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান আজ বলেছেন যে সরকার ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) সম্পর্কিত সমস্যাগুলি খতিয়ে দেখতে একটি উচ্চ স্তরের কমিটি গঠন করবে। আজ নয়াদিল্লিতে মিডিয়াকে ব্রিফিংয়ে তিনি বলেন, উচ্চ-পর্যায়ের কমিটির সুপারিশগুলি এনটিএর কার্যকারিতা, এর কাঠামো, কার্যকারিতা, পরীক্ষার প্রক্রিয়া, স্বচ্ছতা এবং ডেটা সুরক্ষা প্রোটোকলকে আরও উন্নত করবে। মি: প্রধান বলেন, কয়েকটি অনিয়ম সরকারের নজরে এসেছে। তিনি বলেন, NEET-UG পরীক্ষা নিয়ে যে অনিয়ম প্রকাশ পেয়েছে সে বিষয়ে কেন্দ্র বিহার সরকারের সঙ্গে যোগাযোগ করছে। তিনি বলেন, দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

             

<><><> 

 NEET পরীক্ষায় কথিত অনিয়ম নিয়ে সরকারকে আক্রমণ করার জন্য বিজেপি আজ কংগ্রেস নেতা রাহুল গান্ধীর উপর প্রবলভাবে নেমে এসেছে। নয়াদিল্লিতে সংবাদমাধ্যমকে ব্রিফিংয়ে দলের মুখপাত্র সুধাংশু ত্রিবেদী অভিযোগ করেছেন যে মিঃ গান্ধী এই ইস্যুতে রাজনীতি করছেন৷ তিনি বলেন, NEET পরীক্ষার ইস্যুতে সরকার সম্পূর্ণ সতর্ক এবং সংবেদনশীল এবং এটি শিক্ষার্থীদের প্রতি কোনো অবিচার হতে দেবে না।

এর আগে, নয়াদিল্লিতে সংবাদমাধ্যমকে ব্রিফিংয়ে, মিঃ গান্ধী NEET পরীক্ষায় অনিয়মের জন্য দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি করেছিলেন। তিনি অভিযোগ করেন যে এটি একটি জাতীয় সংকট এবং সরকার এ বিষয়ে নীরব।

<><><> 

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু স্পিকার নির্বাচন পর্যন্ত স্পিকারের দায়িত্ব পালনের জন্য বিজেপির লোকসভা সদস্য ভর্তৃহরি মাহতাবকে প্রোটেম স্পিকার হিসাবে নিযুক্ত করেছেন। আজ একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, সংসদীয় বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু বলেছেন, রাষ্ট্রপতি লোকসভার সদস্য সুরেশ কোডিকুনিল, টিআর বালু, রাধা মোহন সিং, ফাগ্গান সিং কুলস্তে এবং সুদীপ বন্দ্যোপাধ্যায়কে নবনির্বাচিতদের শপথ ও শপথ গ্রহণে সহায়তা করার জন্য নিযুক্ত করেছেন। স্পিকার নির্বাচন পর্যন্ত 18 তম লোকসভার সদস্যরা।

<><><> 

 

দিল্লির একটি আদালত আজ মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে এখন বাতিল করা মদ নীতির সাথে যুক্ত মানি লন্ডারিং মামলায় জামিন দিয়েছে। রাউজ অ্যাভিনিউ আদালতের অবকাশকালীন বিচারক ন্যায় বিন্দু আজ আগে এটি সংরক্ষণ করার পরে আদেশটি দিয়েছেন। এক লাখ টাকার জামিন বন্ড পেমেন্ট করে শুক্রবার তিহার জেল থেকে বেরিয়ে আসতে পারেন এএপি সুপ্রিমো। মিঃ কেজরিওয়ালকে 21শে মার্চ এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) গ্রেপ্তার করেছিল। মে মাসে, সাধারণ নির্বাচনকে সামনে রেখে সুপ্রিম কোর্ট তাকে অন্তর্বর্তীকালীন জামিন দেয়। ২রা জুন তিনি আত্মসমর্পণ করেন।

<><><> 

 

বিহারে, পাটনা হাইকোর্ট আজ সরকারি চাকরি ও শিক্ষাপ্রতিষ্ঠানে অনগ্রসর শ্রেণীর জন্য সংরক্ষণ 50 থেকে 65 শতাংশে বাড়ানোর রাজ্য সরকারের সিদ্ধান্তকে বাতিল করেছে। প্রধান বিচারপতি কে. বিনোদ চন্দ্রন এবং বিচারপতি হরিশ কুমারের একটি ডিভিশন বেঞ্চ কোটা 50 শতাংশ থেকে 65 শতাংশে বাড়ানোর সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে একগুচ্ছ রিট পিটিশনের শুনানির পর এই বছরের 11 মার্চ তার রায় সংরক্ষণ করে।

অন্যদিকে, ঝাড়খণ্ড সরকার রাজ্যে একটি বিস্তৃত বর্ণ-ভিত্তিক সমীক্ষার সিদ্ধান্ত নিয়েছে। মুখ্যমন্ত্রী চম্পাই সোরেনের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

<><><> 

বিহার সরকার চারটি শহরে মুজাফফরপুর, গয়া, দরভাঙ্গা এবং ভাগলপুরে মেট্রো রেল পরিষেবা চালু করার অনুমোদন দিয়েছে। আজ মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সভাপতিত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য মন্ত্রিসভা নগর উন্নয়ন ও আবাসন দফতরের প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে। রাজধানী শহর পাটনা বিহারের প্রথম শহর যেখানে মেট্রো রেল পরিষেবার কাজ চলছে।                                                                                                                                                     

<><><>

বিদেশ মন্ত্রী ড. এস. জয়শঙ্কর আজ শ্রীলঙ্কায় সরকারি সফরে ছিলেন৷ মন্ত্রিসভায় দায়িত্ব নেওয়ার পর এটাই ছিল তার প্রথম দ্বিপাক্ষিক সফর। উদ্বোধন ও মূল প্রকল্প হস্তান্তর ছাড়াও, ডঃ জয়শঙ্করের সফরে দ্বীপরাষ্ট্রের শীর্ষ নেতাদের সাথে তার বৈঠক অন্তর্ভুক্ত ছিল।

 

<><><>

আগামীকাল থেকে দুই দিনের ভারত সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের সময়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দ্বিপাক্ষিক আলোচনা ছাড়াও, তিনি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং সহ-রাষ্ট্রপতি জগদীপ ধনখরের সাথে সাক্ষাত করবেন। তিনি বিদেশ মন্ত্রী ডাঃ এস জয়শঙ্করের সাথেও বৈঠক করবেন।

<><><> 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আজ বলেছেন যে কৌশলগত সম্পর্ক জোরদার করা তার অগ্রাধিকারের একটি। ভিয়েতনাম সফরকালে তিনি এ কথা বলেন। উত্তর কোরিয়ার সঙ্গে পারস্পরিক প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরের একদিন পর পুতিন বলেন, মস্কো এবং হ্যানয় এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি নির্ভরযোগ্য নিরাপত্তা স্থাপত্য গড়ে তুলতে চায়। তিনি আরও বলেন, রাশিয়া ভিয়েতনামে জ্বালানি খাতে বিনিয়োগ বাড়াতে আগ্রহী।

<><><>

ভারতের আবহাওয়া বিভাগ (IMD) আগামী পাঁচ দিনের মধ্যে কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু এবং মহারাষ্ট্রে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। পরবর্তী দুই দিনের মধ্যে উপ-হিমালয় পশ্চিমবঙ্গ, আসাম এবং মেঘালয়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে, এর পরে বিচ্ছিন্ন ভারী বৃষ্টিপাত হতে পারে। তাপপ্রবাহের পরিস্থিতি সম্পর্কে, আইএমডি বলেছে যে আগামী 4-5 দিনের মধ্যে দেশের বেশিরভাগ অঞ্চলে তাপপ্রবাহের পরিস্থিতি বিরাজ করার সম্ভাবনা নেই। 

          <><><>   

T20 ক্রিকেট বিশ্বকাপে, সুপার এইট রাউন্ডে বার্বাডোসের ব্রিজটাউনের কেনসিংটন ওভালে ভারত এবং আফগানিস্তানের মধ্যে ম্যাচ চলছে।

ভারত 13.3 ওভারে 4 উইকেটে 111 রান করেছিল, যখন শেষ রিপোর্ট আসে। এর আগে, মেন ইন ব্লু টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয়।

<><><>

 

বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার অরুণাচল প্রদেশ আঞ্চলিক কেন্দ্রের গবেষকদের একটি দল অরুণাচল প্রদেশের পশ্চিম কামেং জেলার মান্দালা অঞ্চল থেকে একটি নতুন উদ্ভিদ প্রজাতি আবিষ্কার করেছে। এর নাম দেওয়া হয়েছে পেট্রোকোসমিয়া অরুণাচলেন্স। 

 

 <><><>   

 

                                               

আবারও শিরোনাম

 

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জম্মু ও কাশ্মীরে 1500 কোটি টাকারও বেশি মূল্যের 84টি বড় উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করেছেন; আশ্বাস দেয় যে কেন্দ্রশাসিত অঞ্চল শীঘ্রই তার রাজ্যের মর্যাদা ফিরে পাবে।

  • প্রধানমন্ত্রী আগামীকাল শ্রীনগরে 10তম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনে জাতির নেতৃত্ব দেবেন।

  • ন্যাশনাল টেস্টিং এজেন্সি সংক্রান্ত বিষয়গুলো খতিয়ে দেখতে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করবে সরকার।

  • দিল্লির একটি আদালত মদ নীতি মামলায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে জামিন দিয়েছে।

  • রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বিজেপি সাংসদ ভর্তৃহরি মাহতাবকে লোকসভার প্রোটেম স্পিকার হিসাবে নিযুক্ত করেছেন।

  • T20 ক্রিকেট বিশ্বকাপে, বার্বাডোসের কেনসিংটন ওভালে ভারত ও আফগানিস্তানের মধ্যে ম্যাচ চলছে।

 

 

 ©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!