সন্ধ্যার খবর-জুন 22, 2024 রাত 9:00 PM

  

সন্ধ্যার খবর

জুন 22, 2024 রাত 9:00 PM

শিরোনাম :-

  • GST কাউন্সিল নয়াদিল্লিতে তার 53 তম সভায় জাল চালান চেক করতে প্যান-ইন্ডিয়া বায়োমেট্রিক-ভিত্তিক আধার প্রমাণীকরণ চালু করার সিদ্ধান্ত নিয়েছে; এছাড়াও সমস্ত দুধের ক্যানে 12 শতাংশ জিএসটি সমান হারের সুপারিশ করে।

  • GST থেকে ভারতীয় রেলের দ্বারা সাধারণ মানুষকে প্রদত্ত কিছু পরিষেবাকে ছাড় দেবে সরকার।

  • ভারত ও বাংলাদেশ দুই দেশের সমৃদ্ধির জন্য কানেক্টিভিটি, বাণিজ্য এবং সহযোগিতা বাড়াতে ভবিষ্যতের জন্য দৃষ্টিভঙ্গি ভাগ করে নেয়।

  • কেন্দ্র এনটিএ দ্বারা পরিচালিত পরীক্ষার প্রক্রিয়া ওভারহল করার জন্য বিশেষজ্ঞদের সাত সদস্যের উচ্চ-স্তরের কমিটি গঠন করে৷

  • পুরুষদের টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে, অ্যান্টিগায় ভারত-বাংলাদেশের মধ্যে দ্বিতীয় সুপার এইটের লড়াই চলছে।

<><><> 

গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (জিএসটি) কাউন্সিল আজ নয়াদিল্লিতে তার 53 তম সভায় জাল চালান চেক করতে প্যান-ইন্ডিয়া বায়োমেট্রিক-ভিত্তিক আধার প্রমাণীকরণ চালু করার সিদ্ধান্ত নিয়েছে। বৈঠকের পরে মিডিয়ার সাথে কথা বলার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, এটি সরকারকে জাল চালানের মাধ্যমে করা প্রতারণামূলক ইনপুট ট্যাক্স ক্রেডিট দাবিগুলির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করবে।

 

মিসেস সীতারামন বলেছেন, জিএসটি কাউন্সিল সমস্ত ইস্পাত, লোহা এবং অ্যালুমিনিয়ামের দুধের ক্যানের উপর 12 শতাংশ জিএসটি সমান হারের সুপারিশ করেছে।

 

মন্ত্রী আরও ঘোষণা করেছেন যে ভারতীয় রেলের দ্বারা সাধারণ মানুষকে দেওয়া পরিষেবাগুলিতে কোনও জিএসটি আকৃষ্ট হবে না।

 

মন্ত্রী বলেছেন যে ছোট করদাতাদের সাহায্য করার জন্য, কাউন্সিল 30 এপ্রিল থেকে 30 জুন পর্যন্ত GSTR-4 ফর্মে বিশদ এবং রিটার্ন দেওয়ার সময়সীমা বাড়ানোর সুপারিশ করেছে। তিনি আরও জানান যে জিএসটি কাউন্সিল জিএসটি আইনের ধারা 73 এর অধীনে জারি করা ডিমান্ড নোটিশগুলির জন্য সুদ এবং জরিমানা মওকুফ করার সুপারিশ করেছে, যার মধ্যে প্রতারণা, দমন বা ভুল বিবৃতি জড়িত নয়।

মিসেস সীতারামন জানিয়েছিলেন যে সরকারী মামলা কমানোর জন্য, কাউন্সিল জিএসটি আপিল ট্রাইব্যুনালের জন্য 20 লক্ষ টাকা, হাইকোর্টের জন্য এক কোটি রুপি এবং বিভাগ দ্বারা আপিল দায়ের করার জন্য সুপ্রিম কোর্টের জন্য দুই কোটি টাকা আর্থিক সীমা সুপারিশ করেছে। তিনি যোগ করেছেন যে কাউন্সিল আরও সুপারিশ করেছে যে আপীল কর্তৃপক্ষের কাছে আপীল দায়ের করার জন্য প্রাক-আমানতের সর্বোচ্চ পরিমাণ 25 কোটি টাকা সিজিএসটি এবং 25 কোটি টাকা এসজিএসটি থেকে 20 কোটি টাকা সিজিএসটি এবং 20 কোটি টাকা এসজিএসটি কমিয়ে আনা হবে।

<><><> 

কেন্দ্রীয় অর্থমন্ত্রী আজ জাতীয় রাজধানীতে কেন্দ্রীয় বাজেট 2024-25 এর আগে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির অর্থমন্ত্রীদের সাথে প্রাক-বাজেট পরামর্শের সভাপতিত্ব করেছেন। মিটিং চলাকালীন, শ্রীমতি সীতারামন বলেছিলেন, সময়মত কর হস্তান্তর, ফিনান্স কমিশন অনুদান এবং জিএসটি ক্ষতিপূরণ বকেয়াগুলির মাধ্যমে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কেন্দ্রের সহায়তা তাদের বৃদ্ধিকে বাড়ানোর লক্ষ্যে। তিনি তাদের কেন্দ্রের ‘পুঁজি বিনিয়োগের জন্য রাজ্যগুলির বিশেষ সহায়তার প্রকল্প’-এর সুবিধা নিতে উত্সাহিত করেছিলেন।

<><><> 

ভারত ও বাংলাদেশ আজ উভয় দেশের সমৃদ্ধির জন্য সংযোগ, বাণিজ্য এবং সহযোগিতা বৃদ্ধির জন্য ভবিষ্যতের জন্য একটি দৃষ্টিভঙ্গি ভাগ করেছে। আজ নয়াদিল্লিতে দুই নেতার দ্বিপাক্ষিক আলোচনার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তার বাংলাদেশি সমকক্ষ শেখ হাসিনার মধ্যে ভিশন ডকুমেন্ট বিনিময় হয়। আজ সন্ধ্যায় মিডিয়াকে ব্রিফিংয়ে ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা বলেছেন যে উভয় দেশ ডিজিটাল অংশীদারিত্বের নথিতে স্বাক্ষর করেছে। একটি টেকসই ভবিষ্যতের জন্য একটি সবুজ অংশীদারিত্বের দলিলও স্বাক্ষরিত হয়।

 

আগের দিন, ভারত ও বাংলাদেশ ডিজিটাল ও সবুজ অংশীদারিত্ব, সামুদ্রিক সহযোগিতা, নীল অর্থনীতি, স্বাস্থ্য ও চিকিৎসা এবং রেল যোগাযোগ সহ বিভিন্ন ক্ষেত্রে চুক্তি বিনিময় করেছে এবং একাধিক সমঝোতা স্মারক (এমওইউ) নবায়ন করেছে। এক প্রেস বিবৃতিতে প্রধানমন্ত্রী মোদি বলেন, ভারত বাংলাদেশের মানুষের চিকিৎসার জন্য ই-মেডিকেল ভিসা সুবিধা চালু করবে। তিনি আরও জানান, রংপুরে একটি নতুন সহকারী হাইকমিশন খোলারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী মোদি উল্লেখ করেছেন যে উভয় পক্ষই তাদের অর্থনৈতিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য ব্যাপক অর্থনৈতিক অংশীদারি চুক্তি (CEPA) নিয়ে আলোচনা শুরু করতে প্রস্তুত।

 

বাংলাদেশের প্রধানমন্ত্রী তার প্রেস বিবৃতিতে ভারতকে বিশ্বস্ত বন্ধু এবং আঞ্চলিক অংশীদার হিসেবে বর্ণনা করেছেন। দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করতে তিনি প্রধানমন্ত্রী মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সন্ধ্যায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং উপরাষ্ট্রপতি জগদীপ ধনখরের সঙ্গেও সাক্ষাৎ করেছেন। দুই দিনের ভারত সফরে গতকাল নয়াদিল্লি পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

<><><>

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) দ্বারা পরীক্ষার স্বচ্ছ, মসৃণ এবং সুষ্ঠু পরিচালনা নিশ্চিত করতে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক বিশেষজ্ঞদের একটি উচ্চ-স্তরের কমিটি গঠন করেছে। ISRO-এর প্রাক্তন চেয়ারম্যান ডক্টর কে. রাধাকৃষ্ণানের সভাপতিত্বে সাত সদস্যের কমিটিকে NTA-এর পরীক্ষা প্রক্রিয়ায় দক্ষতা বাড়াতে এবং লঙ্ঘন প্রতিরোধ, ডেটা নিরাপত্তা প্রোটোকল উন্নত করতে এবং সংস্থার কাঠামো ও কার্যকারিতা পর্যালোচনা করার জন্য সুপারিশ করার দায়িত্ব দেওয়া হয়েছে। . এনটিএ দ্বারা পরিচালিত মেডিকেল প্রোগ্রামগুলিতে ভর্তির জন্য 2024-এর অধীনে জাতীয় যোগ্যতা-কাম-প্রবেশ পরীক্ষা (NEET) আন্ডার গ্র্যাজুয়েট পরীক্ষার বিষয়ে কিছু অনিয়ম সরকারের নজরে আসার পরে এটি আসে।

কমিটিকে মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দিতে দুই মাস সময় দেওয়া হয়েছে। কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন দিল্লির AIIMS-এর প্রাক্তন ডিরেক্টর ডক্টর রণদীপ গুলেরিয়া, হায়দ্রাবাদের সেন্ট্রাল ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর বিজে রাও, আইআইটি মাদ্রাজের ইমেরিটাস প্রফেসর রামমূর্তি কে. এবং আইআইটি দিল্লির স্টুডেন্ট অ্যাফেয়ার্সের ডিন প্রফেসর আদিত্য। মিত্তল।

কমিটির গঠনের পরে, একটি সামাজিক মিডিয়া পোস্টে, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছেন যে ছাত্রদের স্বার্থ এবং তাদের উজ্জ্বল ভবিষ্যত সর্বদা সরকারের শীর্ষ অগ্রাধিকার হবে। মিঃ প্রধান বলেন, সরকার স্বচ্ছ, টেম্পার-মুক্ত এবং শূন্য-ত্রুটি মুক্ত পরীক্ষা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, পরীক্ষা প্রক্রিয়ার দক্ষতা বাড়াতে, সম্ভাব্য সকল অপকর্মের অবসান ঘটাতে, ডেটা নিরাপত্তা প্রোটোকল জোরদার করতে এবং এনটিএ-র ওভারহল ও সংস্কারের জন্য বিশেষজ্ঞদের উচ্চ-স্তরের কমিটি গঠন করা প্রথম পদক্ষেপ।

<><><> 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এনটিএ দ্বারা পরিচালিত পরীক্ষা প্রক্রিয়ায় সংস্কারের সুপারিশ করার জন্য একটি প্যানেল গঠনের কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, ইউজিসি চেয়ারম্যান মমিদালা জগদেশ কুমার বলেছেন, সুপারিশগুলি দেশের জাতীয় প্রবেশিকা পরীক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করবে।

<><><> 

এদিকে, NEET পরীক্ষায় অনিয়মের অভিযোগে বিহার পুলিশ ঝাড়খণ্ডের দেওঘর জেলা থেকে ছয়জনকে গ্রেপ্তার করেছে। শনাক্তকরণের পর, সমস্ত সন্দেহভাজনকে হেফাজতে নেওয়া হয় এবং বিহারে স্থানান্তর করা হয়। উল্লেখ্য, বিহারের ইকোনমিক অফেন্স ইউনিট মামলাটি তদন্ত করছে।

<><><> 

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছেন যে ভারতে গণতন্ত্র দিন দিন শক্তিশালী হচ্ছে এবং এটি তার গণতান্ত্রিক শক্তির ভিত্তিতে বিশ্বে একটি বিশেষ স্থান অর্জন করেছে। মিঃ সিং আজ উত্তর প্রদেশের লখনউতে তার সংসদীয় নির্বাচনী এলাকায় একটি অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন। প্রতিরক্ষামন্ত্রী বলেন, গত দশ বছরে দেশের গতিপথ ও অবস্থার পাশাপাশি মানুষের মেজাজও বদলেছে।

<><><> 

জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে বার্ষিক শ্রী অমরনাথ জি যাত্রার আনুষ্ঠানিক সূচনা উপলক্ষে ‘প্রথম পূজা’ করেন। মিডিয়ার সাথে কথোপকথন করে, লেফটেন্যান্ট গভর্নর প্রয়োজনীয় সুযোগ-সুবিধা, অবকাঠামো এবং নিরাপত্তার উল্লেখযোগ্য বর্ধনের কথা তুলে ধরেন, জোর দিয়েছিলেন যে সরকার যাত্রাকে মসৃণ, নিরাপদ এবং ঝামেলামুক্ত করার জন্য সমস্ত সম্ভাব্য ব্যবস্থা গ্রহণ করছে। তিনি দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত তীর্থযাত্রীদের স্বাগত জানাতে ও সেবা করার জন্য রাজ্যবাসীকে একত্রিত হওয়ার আহ্বান জানান। এই বছর, বার্ষিক শ্রী অমরনাথজি যাত্রা 29 শে জুন থেকে শুরু হবে, একই সাথে উভয় রুট থেকে, অনন্তনাগ জেলার পাহলগাম ট্র্যাক এবং গান্দেরবাল জেলার বালতাল।

<><><> 

18তম লোকসভার প্রথম অধিবেশন শুরু হবে সোমবার। অধিবেশন চলাকালীন নবনির্বাচিত সদস্যদের শপথ ও শপথগ্রহণ অনুষ্ঠিত হবে। 18 তম লোকসভার প্রথম অধিবেশনের প্রাক্কালে, আকাশবাণীর সংবাদ পরিষেবা বিভাগ আপনাকে “সংসদের আগে সমস্যা” এবং “সংসদ কে সমক্ষ মুদ্দে” নিয়ে বিশেষ আলোচনা নিয়ে আসবে। আকাশবাণী রেইনবো এবং অতিরিক্ত ফ্রিকোয়েন্সিতে “সংসদ আগে সমস্যা” অনুষ্ঠানটি শোনা যাবে এবং আগামীকাল রাত 9.30টা থেকে 10.00টা পর্যন্ত আকাশবাণী গোল্ড এবং অতিরিক্ত ফ্রিকোয়েন্সিতে “সংসদ কে সমক্ষ মুদ্দে” শোনা যাবে।

<><><> 

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে ভারতের আর্থিক সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন যা এই দ্বীপ দেশটিকে দুই কঠিন বছরের অর্থনৈতিক সংকট থেকে বাঁচতে সাহায্য করেছে। কলম্বোতে 31 তম সর্বভারতীয় অংশীদারদের বৈঠকে ভাষণ দেওয়ার সময়, মিঃ বিক্রমাসিংহে ভারতের সাথে একটি শক্তিশালী অংশীদারিত্ব বজায় রাখার প্রতি তার প্রতিশ্রুতির উপর জোর দেন। বিদেশ মন্ত্রী ড. এস. জয়শঙ্কর বৃহস্পতিবার শ্রীলঙ্কায় একটি সরকারী সফর করেন, এই সময়ে তিনি বিভিন্ন ক্ষেত্রে ভারত-শ্রীলঙ্কা সহযোগিতা জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেন। ভারত শ্রীলঙ্কাকে শক্তির স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সহায়তা করবে এমন বেশ কয়েকটি প্রকল্প অনুসরণ করছে।

<><><> 

কানাডিয়ান আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ আশ্বস্ত করেছে যে এয়ার ইন্ডিয়ার ‘কনিষ্ক’ ফ্লাইট 182-এ বোমা হামলার তদন্ত সক্রিয় এবং চলমান রয়েছে, এটিকে “দীর্ঘতম” এবং “সবচেয়ে জটিল ঘরোয়া সন্ত্রাসবাদ” তদন্তের মধ্যে একটি বলে অভিহিত করেছে। বিবৃতিটি এসেছে যখন ট্র্যাজেডিটি তার 39 তম স্মৃতি বার্ষিকী চিহ্নিত করেছে৷ 

<><><> 

পুরুষদের টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে, অ্যান্টিগায় ভারত-বাংলাদেশের মধ্যে দ্বিতীয় সুপার এইটের লড়াই চলছে। ব্যাট করতে নেমে, ভারত 15.4 ওভারে 4 উইকেটে 144 রান করেছিল যখন শেষ রিপোর্ট আসে। এর আগে বাংলাদেশ টস জিতে ফিল্ডিং বেছে নেয়। তাদের প্রথম সুপার 8 সংঘর্ষে, মেন ইন ব্লু বার্বাডোসে আফগানিস্তানকে 47 রানে হারিয়েছে। অন্যদিকে, শক্তিশালী অস্ট্রেলিয়ানদের কাছে DLS পদ্ধতিতে 28 রানে হেরেছে বাংলাদেশ।

<><><> 

ভারতের আবহাওয়া বিভাগ (IMD) আগামী চার দিনের মধ্যে কেরালা, কর্ণাটক এবং গোয়াতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। আইএমডি যোগ করেছে যে আগামী 4 দিনের মধ্যে গুজরাট, মহারাষ্ট্র, লক্ষদ্বীপ, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাড়ু এবং পুদুচেরিতে বজ্রপাত এবং বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

আইএমডি যোগ করেছে যে এই মাসের 24 তারিখ পর্যন্ত পশ্চিম উত্তর প্রদেশের কিছু অংশে তাপপ্রবাহের অবস্থা হতে পারে। আকাশবাণীর সাথে কথা বলার সময়, আইএমডি-র সিনিয়র বিজ্ঞানী সোমা সেন বলেছেন, গত কয়েক দিনের তাপপ্রবাহ থেকে মুক্তি পাওয়ার পরে, দুই দিন পরে দিল্লি এবং পার্শ্ববর্তী অঞ্চলে তাপমাত্রা ধীরে ধীরে আবার বাড়তে শুরু করবে।

<><><> 

আবারও শিরোনাম:-

  • GST কাউন্সিল নয়াদিল্লিতে তার 53 তম সভায় জাল চালান চেক করতে প্যান-ইন্ডিয়া বায়োমেট্রিক-ভিত্তিক আধার প্রমাণীকরণ চালু করার সিদ্ধান্ত নিয়েছে; এছাড়াও সমস্ত দুধের ক্যানে 12 শতাংশ জিএসটি সমান হারের সুপারিশ করে।

  • GST থেকে ভারতীয় রেলের দ্বারা সাধারণ মানুষকে প্রদত্ত কিছু পরিষেবাকে ছাড় দেবে সরকার।

  • ভারত ও বাংলাদেশ দুই দেশের সমৃদ্ধির জন্য কানেক্টিভিটি, বাণিজ্য এবং সহযোগিতা বাড়াতে ভবিষ্যতের জন্য দৃষ্টিভঙ্গি ভাগ করে নেয়।

  • কেন্দ্র এনটিএ দ্বারা পরিচালিত পরীক্ষার প্রক্রিয়া ওভারহল করার জন্য বিশেষজ্ঞদের সাত সদস্যের উচ্চ-স্তরের কমিটি গঠন করে৷

  • পুরুষদের টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে, অ্যান্টিগায় ভারত-বাংলাদেশের মধ্যে দ্বিতীয় সুপার এইটের লড়াই চলছে।  

<><><>

 ©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!