সন্ধ্যার খবর-জুন 26, 2024 রাত 9:00 PM

  

সন্ধ্যার খবর

জুন 26, 2024 রাত 9:00 PM

শিরোনাম :-

  • প্রবীণ বিজেপি নেতা ওম বিড়লা দ্বিতীয় মেয়াদে লোকসভার স্পিকার নির্বাচিত হয়েছেন।

  • দিল্লির একটি আদালত মানি লন্ডারিং মামলায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে তিন দিনের জন্য সিবিআই হেফাজতে পাঠিয়েছে।

  • জম্মু ও কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে এনকাউন্টারে নিহত তিন জঙ্গি।

  • পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর মিয়ানমারের উপ-প্রধানমন্ত্রী উ থান শোয়ের সঙ্গে দেখা করেছেন; সীমান্ত নিরাপত্তায় সহিংসতার প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করে।

  • ন্যাটোর পরবর্তী মহাসচিব হতে যাচ্ছেন বিদায়ী ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে।

  • খেলাধুলায়, হকি ইন্ডিয়া প্যারিস 2024 অলিম্পিকের জন্য 16-সদস্যের দল ঘোষণা করেছে।

<><><> 

 প্রবীণ বিজেপি সাংসদ ওম বিড়লা আজ টানা দ্বিতীয় মেয়াদে 18 তম লোকসভার স্পিকার হিসাবে নির্বাচিত হয়েছেন। বিরোধীরা তার প্রার্থী কংগ্রেস সাংসদ কে. সুরেশের জন্য হাউসে ভোট দেওয়ার জন্য চাপ না দেওয়ায় তিনি ভয়েস ভোটে নির্বাচিত হন। তার নির্বাচনের পর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিরোধী দলের নেতা রাহুল গান্ধী এবং সংসদীয় বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু মিঃ বিড়লাকে স্পিকারের চেয়ারে নিয়ে যান। এর আগে, আজ সকালে যখন হাউসের বৈঠক হয়, প্রধানমন্ত্রী মোদী এবং অন্যান্য 12 জন এনডিএ নেতা মিঃ বিড়লাকে স্পিকার হিসাবে নির্বাচিত করার জন্য প্রস্তাব উত্থাপন করেন। তার ভাষণে তিনি দৃঢ়তার সাথে বলেছিলেন যে সংসদীয় মূল্যবোধ এবং গণতান্ত্রিক ঐতিহ্যকে সমৃদ্ধ করা তার অগ্রাধিকার হবে।

 

মিঃ বিড়লাকে তার নির্বাচনের জন্য অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, মিঃ বিড়লা দ্বিতীয়বার নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে আজ ইতিহাস তৈরি হচ্ছে।

 

বিরোধী দলের নেতা রাহুল গান্ধীও মিঃ বিড়লাকে অভিনন্দন জানিয়ে বলেছেন যে এই হাউস জনগণের কণ্ঠকে প্রতিনিধিত্ব করে।

 

পরে, স্পিকার 1975 সালের 25শে জুন জরুরি অবস্থা জারির কথা স্মরণ করে বলেন যে হাউস এর তীব্র নিন্দা করে। জরুরী অবস্থার বিরোধিতা, নৃশংসতার বিরুদ্ধে লড়াই এবং গণতন্ত্র রক্ষার দায়িত্ব পালনকারী সকলের দৃঢ়তার প্রশংসা করেন তিনি। এদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে তিনি আনন্দিত যে লোকসভার স্পিকার জরুরী অবস্থার তীব্র নিন্দা করেছেন এবং সেই সময়ে সংঘটিত বাড়াবাড়িগুলি তুলে ধরেছেন এবং যেভাবে গণতন্ত্রকে শ্বাসরোধ করা হয়েছিল তাও উল্লেখ করেছেন।

<><><>

দিল্লির একটি আদালত আজ মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে তিন দিনের সিবিআই হেফাজতে পাঠিয়েছে, একটি মানি লন্ডারিং মামলায় এজেন্সি তাকে গ্রেপ্তার করার কয়েক ঘণ্টা পরে। আজ এর আগে, সিবিআই, কেজরিওয়ালকে রাউজ অ্যাভিনিউ আদালতে হাজির করার আগে, তাকে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার করে। একটি সম্পর্কিত বিকাশে, মিঃ কেজরিওয়াল সুপ্রিম কোর্টের সামনে দায়ের করা তার আবেদন প্রত্যাহার করে নিয়েছিলেন যা এখন বাতিল করা দিল্লি আবগারি নীতি সম্পর্কিত অর্থ পাচারের তদন্তে জামিনে মুক্তির উপর দিল্লি হাইকোর্টের অন্তর্বর্তী স্থগিতাদেশকে চ্যালেঞ্জ করে।

       <><><> 

জম্মু ও কাশ্মীরে, আজ ডোডা জেলার একটি বনাঞ্চলে নিরাপত্তা বাহিনীর সাথে এনকাউন্টারে তিন সন্ত্রাসবাদী নিহত হয়েছে। আকাশবাণী জম্মু সংবাদদাতা জানাচ্ছেন যে আজ সকালে পাহাড়ি জেলা ডোডার গান্দোহ এলাকার বাজাদ গ্রামে বন্দুকযুদ্ধ শুরু হয়। নিহত তিন জঙ্গির মৃতদেহ উদ্ধার করা হয়েছে 2টি মার্কিন তৈরি এম-4 রাইফেল এবং 1টি কালাশনিকভ সহ কিছু অস্ত্র ও গোলাবারুদ।

       <><><>

NEET পেপার ফাঁস মামলার তদন্ত করতে CBI-এর একটি দল আজ ঝাড়খণ্ডের হাজারিবাগের ওয়েসিস স্কুলে পৌঁছেছে। CBI sleuths জিজ্ঞাসাবাদ, পেপার ফাঁস সংক্রান্ত বিভিন্ন দিক সম্পর্কে স্কুলের অধ্যক্ষ. জিজ্ঞাসাবাদের পর অধ্যক্ষকে আরও জিজ্ঞাসাবাদের জন্য সঙ্গে নিয়ে যায় সিবিআই। NEET পরীক্ষার জন্য হাজারীবাগের স্কুলগুলির শহর সমন্বয়কারী ছিলেন অধ্যক্ষ। সিবিআই দল এসবিআই হাজারীবাগের আধিকারিকদের জিজ্ঞাসাবাদ করেছে যেখানে প্রশ্নপত্র সংরক্ষিত ছিল।

<><><> 

ফক্সকন ইন্ডিয়া অ্যাপল আইফোন প্ল্যান্টে বিবাহিত মহিলাদের কাজ করার অনুমতি দেওয়া হচ্ছে না বলে মিডিয়া রিপোর্টে দাবি করার পরে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক তামিলনাড়ু সরকারের শ্রম বিভাগের কাছে একটি বিশদ প্রতিবেদন চেয়েছে। আঞ্চলিক প্রধান শ্রম কমিশনারের কার্যালয়কেও এ বিষয়ে তথ্যভিত্তিক প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

<><><> 

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আজ দৃঢ়ভাবে বলেছেন যে সরকার ভারতকে মাদকমুক্ত জাতি হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতিতে দৃঢ় এবং একটি সম্পূর্ণ সরকারি পদ্ধতির সাথে এই লক্ষ্য অর্জনের দিকে এগিয়ে যাচ্ছে। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, মিঃ শাহ বলেছেন যে সরকার মাদকের বিরুদ্ধে লড়াইয়ে ‘নিচে থেকে উপরে এবং উপরে থেকে নীচের পদ্ধতির’ সাথে আরও ভাল সমন্বয় গ্রহণ করেছে। তিনি বলেন, মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতিতে মাদকাসক্তি সম্পূর্ণ নির্মূলে সরকার বদ্ধপরিকর।

<><><> 

কর্পোরেট বিষয়ক মন্ত্রক সাম্প্রতিক প্রতিবেদনগুলিকে অস্বীকার করেছে যে দাবি করে যে বাইজুস এর দ্বারা চলমান তদন্তে আর্থিক জালিয়াতি থেকে মুক্তি পেয়েছে। মন্ত্রক স্পষ্টভাবে স্পষ্ট করে দিয়েছে যে এই ধরনের প্রতিবেদনগুলি বাস্তবিকভাবে ভুল এবং বিভ্রান্তিকর।

<><><> 

পররাষ্ট্রমন্ত্রী ডঃ এস জয়শঙ্কর আজ তার প্রতিপক্ষের সাথে ভারতীয় সীমান্তে মিয়ানমারে অব্যাহত সহিংসতা এবং অস্থিতিশীলতার প্রভাবে ভারতের গভীর উদ্বেগ নিয়ে আলোচনা করেছেন। ডাঃ জয়শঙ্কর আজ নয়াদিল্লিতে যাওয়ার সময় মিয়ানমারের উপ-প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী উ থান শোয়ের সাথে দেখা করেছেন। বিদেশ মন্ত্রী বলেছেন যে ভারত এই পরিস্থিতি মোকাবেলায় সমস্ত স্টেকহোল্ডারদের জড়িত করার জন্য উন্মুক্ত। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, ডাঃ জয়শঙ্কর বলেছেন, তিনি বিশেষ করে বেআইনি মাদকদ্রব্য, অস্ত্র চোরাচালান এবং ব্যক্তিদের পাচারকে অগ্রাধিকার চ্যালেঞ্জ হিসাবে চিহ্নিত করেছেন। তিনি মিয়াওয়াদ্দিতে আটকে পড়া ভারতীয় নাগরিকদের দ্রুত ফেরত আনার জন্য সহযোগিতাও চেয়েছিলেন।

      <><><>

আগামী তিন থেকে চার দিনের মধ্যে পশ্চিম উপদ্বীপ উপকূলে এবং 27 থেকে 30 জুনের মধ্যে উত্তর-পূর্ব ভারতে ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 28 থেকে 30 জুনের মধ্যে ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা সহ উত্তর-পশ্চিম ভারতে বৃষ্টিপাতের কার্যকলাপ বাড়তে পারে। আইএমডি জানিয়েছে, আগামী 3 থেকে 4 দিনের মধ্যে উত্তর আরব সাগর, গুজরাট, মধ্যপ্রদেশ এবং রাজস্থানের আরও কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর আরও অগ্রসর হওয়ার জন্য পরিস্থিতি অনুকূল হয়ে উঠতে পারে।

বিহারে, দক্ষিণ পশ্চিম মৌসুমী ধীর গতিতে রাজ্যের পশ্চিম এবং দক্ষিণ অংশে অগ্রসর হচ্ছে। পাটনার আবহাওয়া কেন্দ্র ভবিষ্যদ্বাণী করেছে যে আগামী 48 ঘন্টার মধ্যে বর্ষা প্রচণ্ড গরমের মধ্যে থাকা অঞ্চলগুলিতে আরও ছড়িয়ে পড়বে।

রাজ্যে দক্ষিণ-পশ্চিম বর্ষা শুরু হওয়া সত্ত্বেও বিহার বৃষ্টির প্যাটার্নের অসম বন্টন প্রত্যক্ষ করছে। কিষাণগঞ্জ আরারিয়া ও পার্শ্ববর্তী এলাকায় গত ২৪ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়েছে। দক্ষিণ মধ্য এবং দক্ষিণ পশ্চিমাঞ্চল এখনও প্রচণ্ড তাপপ্রবাহের মধ্যে রয়েছে। আবহাওয়া দফতর পশ্চিম চম্পারণ, পূর্ব চম্পারণ, শেওহর, বৈশালী, মধুবনী, সুপল এবং আরারিয়া জেলাগুলিতে বজ্রপাত এবং বজ্রপাতের সাথে ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাতের জন্য আগামী 24 ঘন্টার জন্য কমলা এবং হলুদ সতর্কতা জারি করেছে। ধর্মেন্দ্র কুমার রাই, আকাশবাণী নিউজ, পাটনা।

 

কেরালায়, আইএমডি রাজ্যের সাতটি জেলায় কমলা সতর্কতা জারি করেছে, বিচ্ছিন্ন ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাতের ইঙ্গিত দিয়েছে।

 

তিরুবনন্তপুরম, পাথানামথিট্টা, এরনাকুলাম, ইদুক্কি, কোঝিকোড়, কান্নুর, কাসারগোড এবং ওয়ানাদ জেলাগুলি কমলা সতর্কতার অধীনে রয়েছে এবং অন্যান্য সমস্ত জেলা হলুদ সতর্কতার অধীনে রয়েছে। বৃষ্টি অব্যাহত থাকায় অনেক জেলা থেকে তীব্র জলাবদ্ধতা ও ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া যাচ্ছে। পার্বত্য অঞ্চল এবং উপকূলীয় অঞ্চলগুলি উচ্চ সতর্কতায় রয়েছে। কোট্টায়াম এবং ইদুক্কি জেলায় ভূমিধসের খবর পাওয়া গেছে। পার্বত্য অঞ্চলে রাতের ভ্রমণ, পর্যটন ও খননের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ক্যাচমেন্ট এলাকায় ভারী বৃষ্টির কারণে মালঙ্করা, কাল্লারকুট্টি, পেরিঙ্গলকুথু, আরুভিক্কারা বাঁধের শাটার খুলে দেওয়া হয়েছে। পাথানামথিট্টা জেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়েছে। কেরালা এবং লাক্ষাদ্বীপ উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে না যেতে সতর্ক করা হয়েছে। তিরুবনন্তপুরম থেকে আকাশবাণী নিউজের জন্য মায়ুশা।

তামিলনাড়ুতে, আঞ্চলিক আবহাওয়া বিভাগ আগামী সাত দিনের জন্য নীলগিরিস জেলা এবং কোয়েম্বাটোর জেলার ঘাট এলাকায় বিচ্ছিন্ন জায়গায় ভারী থেকে খুব ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। এছাড়াও কন্যাকুমারী জেলা এবং তিরুপুর, ডিন্ডিগুল, থেনি, টেনকাসি এবং তিরুনেলভেলি জেলার ঘাট এলাকায় বিচ্ছিন্ন জায়গায় ভারী বৃষ্টিপাত হতে পারে।

গোয়াতে, আইএমডি রাজ্যের বিচ্ছিন্ন জায়গায় 29 জুন পর্যন্ত শক্তিশালী পৃষ্ঠীয় বাতাসের সাথে খুব ভারী বৃষ্টির জন্য ভারী বৃষ্টিপাতের হলুদ সতর্কতা জারি করেছে। আইএমডি 28 শে জুন পর্যন্ত ঝড়ো আবহাওয়ার সতর্কতাও জারি করেছে এবং জেলেদের এই সময়ের মধ্যে দক্ষিণ মহারাষ্ট্র-গোয়া উপকূলে এবং তার বাইরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

<><><> 

উত্তর আটলান্টিক কাউন্সিল বিদায়ী ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটকে উত্তর আটলান্টিক চুক্তি সংস্থার (ন্যাটো) পরবর্তী মহাসচিব হিসেবে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে। সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, মিঃ রুটে ১লা অক্টোবর মহাসচিব হিসেবে তার দায়িত্ব গ্রহণ করবেন। ন্যাটোর মহাসচিব জোটের সমন্বয়ের জন্য দায়ী এবং সামরিক কমিটির চেয়ার এবং সুপ্রিম অ্যালাইড কমান্ডার ইউরোপ সহ সংগঠনের অন্যতম গুরুত্বপূর্ণ কর্মকর্তা।

<><><>

কেনিয়ায় গতকাল সহিংস হয়ে উঠা বিক্ষোভে অন্তত ২২ জন নিহত হয়েছে যখন বিক্ষোভকারীরা নতুন করের প্রস্তাবের বিরুদ্ধে কথা বলতে গিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে। কেনিয়ার ন্যাশনাল কমিশন অন হিউম্যান রাইটস আজ জানিয়েছে যে সহিংসতায় 300 জনেরও বেশি মানুষ আহত হয়েছে। বিক্ষোভকারীরা একটি ফাইন্যান্স বিলের বিরোধিতা করতে রাস্তায় নেমেছিল যার লক্ষ্য বিস্তৃত আইটেমের উপর ট্যাক্স বাড়ানো, যা তারা যুক্তি দেয় যে নাগরিকদের অর্থনৈতিক অসুবিধাগুলিকে আরও বাড়িয়ে তুলবে।

      <><><>

ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে, NASA মহাকাশচারী সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোর আন্তর্জাতিক মহাকাশ স্টেশন, ISS-এ আটকে আছেন, কারণ ইঞ্জিনিয়াররা বোয়িং স্টারলাইনার মহাকাশযান ঠিক করতে চলেছেন যা তাদের পৃথিবীতে ফিরিয়ে নিয়ে যাবে। মূলত প্রদক্ষিণকারী মহাকাশ পরীক্ষাগারে আট দিন কাটানোর জন্য, মহাকাশচারীরা 6 জুন আইএসএস-এ পৌঁছেছিলেন। বিশ দিন পরে, নাসা এবং বোয়িং নেতৃত্ব এখনও স্টারলাইনার ক্রু ফ্লাইট টেস্ট মহাকাশযানের পৃথিবীতে প্রত্যাবর্তনকে সামঞ্জস্য করছে যা পথে একটি ছোট হিলিয়াম সিস্টেম লিকের শিকার হয়েছিল। এখন, একজন বোয়িং মুখপাত্রের মতে, পূর্বে বন্ধ হওয়া পাঁচটি থ্রাস্টারের মধ্যে চারটি স্বাভাবিকভাবে কাজ করছে।

<><><> 

শ্রীলঙ্কা তার দ্বিপাক্ষিক ঋণদাতাদের কাছে তার বহিরাগত ঋণের জন্য একটি চূড়ান্ত পুনর্গঠন চুক্তিতে পৌঁছেছে। দ্বীপরাষ্ট্রটির অর্থ প্রতিমন্ত্রী শেহান সেমাসিংহে একটি সামাজিক মিডিয়া পোস্টে বলেছেন যে ফ্রান্সে প্যারিস ফোরাম 2024 এর সাইডলাইনে শ্রীলঙ্কা এবং অফিসিয়াল ক্রেডিটর কমিটির মধ্যে ঋণ পুনর্গঠনের বিষয়ে চূড়ান্ত চুক্তি হয়েছে। সংকটে জর্জরিত দ্বীপ দেশটি তার সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের সময় 2022 সালের এপ্রিলে তার বহিরাগত ঋণের প্রতিশ্রুতিতে খেলাপি হয়েছিল।

<><><> 

প্যারাগুয়ে আন্তর্জাতিক সৌর জোটের পূর্ণ সদস্য হিসেবে যোগদানকারী 100তম দেশ হয়ে উঠেছে। পররাষ্ট্র মন্ত্রক বলেছে যে প্যারাগুয়ের রাষ্ট্রদূত ফ্লেমিং রাউল ডুয়ার্তে আজ নয়াদিল্লিতে মন্ত্রকের যুগ্ম সচিব অভিষেক সিংয়ের সাথে ডিপোজিটরির প্রধানের সাথে বৈঠকের সময় প্যারাগুয়ে অনুসমর্থনের উপকরণ হস্তান্তর করেছে।

     <><><>

হকি ইন্ডিয়া আজ প্যারিস 2024 অলিম্পিকের জন্য 16-সদস্যের ভারতীয় পুরুষ হকি দল ঘোষণা করেছে, আগামী মাসের 26 তারিখ থেকে 11 আগস্ট পর্যন্ত নির্ধারিত। পাঁচজন অলিম্পিক অভিষেকের সাথে দলটির নেতৃত্ব দেবেন ড্র্যাগ-ফ্লিকার এবং ডিফেন্ডার হরমনপ্রীত সিং। সহ-অধিনায়ক হবেন শক্তিশালী মিডফিল্ডার হার্দিক সিং। স্কোয়াডে রয়েছেন অভিজ্ঞ গোলরক্ষক পিআর শ্রীজেশও। প্রতিরক্ষা লাইনে রয়েছে হরমনপ্রীত সিং, জারমানপ্রীত সিং, অমিত রোহিদাস, সুমিত এবং সঞ্জয়।

<><><>

আবারও শিরোনাম:-

  • প্রবীণ বিজেপি নেতা ওম বিড়লা দ্বিতীয় মেয়াদে লোকসভার স্পিকার নির্বাচিত হয়েছেন।

  • দিল্লির একটি আদালত মানি লন্ডারিং মামলায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে তিন দিনের জন্য সিবিআই হেফাজতে পাঠিয়েছে।

  • জম্মু ও কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে এনকাউন্টারে নিহত তিন জঙ্গি।

  • পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর মিয়ানমারের উপ-প্রধানমন্ত্রী উ থান শোয়ের সঙ্গে দেখা করেছেন; সীমান্ত নিরাপত্তায় সহিংসতার প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করে।

  • ন্যাটোর পরবর্তী মহাসচিব হতে যাচ্ছেন বিদায়ী ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে।

  • খেলাধুলায়, হকি ইন্ডিয়া প্যারিস 2024 অলিম্পিকের জন্য 16-সদস্যের দল ঘোষণা করেছে।

 

 ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!