সন্ধ্যার খবর-11TH JUNE, 2024 রাত 9:00 PM

 

সন্ধ্যার খবর

11TH JUNE, 2024 রাত 9:00 PM

শিরোনাম 

 

  • ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন বিজেপি নেতা মোহন চরণ মাঝি; আগামীকাল ভুবনেশ্বরে শপথগ্রহণ অনুষ্ঠান।

  • টিডিপি প্রধান এন চন্দ্রবাবু নাইডুও কৃষ্ণা জেলায় অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন মন্ত্রিসভায় বেশ কিছু কেন্দ্রীয় মন্ত্রী তাদের অফিসের দায়িত্ব নেন।

  • UGC পরবর্তী শিক্ষাবর্ষ থেকে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বছরে দুবার ছাত্র ভর্তির অনুমতি দেয়।

  • আইএমডি আগামী তিন থেকে চার দিনের মধ্যে উত্তর প্রদেশ, হরিয়ানা এবং দিল্লি সহ পূর্ব ও উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশে তীব্র তাপপ্রবাহ পরিস্থিতির জন্য কমলা সতর্কতা জারি করেছে।

  • পুরুষদের ফুটবলে, ভারত আজ রাতে দোহায় ফিফা বিশ্বকাপ 2026-এর জন্য একটি গুরুত্বপূর্ণ বাছাইপর্বের ম্যাচে কাতারের সাথে শিং লক করবে।

<><><>

ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন বিজেপি নেতা মোহন চরণ মাঝি। আজ সন্ধ্যায় কেন্দ্রীয় পর্যবেক্ষক, কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং এবং ভূপেন্দ্র যাদবের উপস্থিতিতে বিজেপি বিধানসভা দল সর্বসম্মতভাবে 52 বছর বয়সী মাঝিকে তার নেতা হিসাবে নির্বাচিত করেছে।

 

মোহন চরণ মাঝি কেওনঝাড় থেকে চারবারের বিধায়ক। মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত হওয়ার পরে মিডিয়ার সাথে কথা বলার সময়, মিঃ মাঝি বলেছিলেন যে তাঁর সরকার রাজ্যের জনগণের প্রত্যাশা পূরণের জন্য যথাসাধ্য চেষ্টা করবে যারা প্রথমবার বিজেপিকে ভোট দিয়ে ক্ষমতায় এসেছে।

 

দল দুটি উপমুখ্যমন্ত্রী কনক বর্ধন সিং দেও এবং প্রবতী পারিদা রাখার সিদ্ধান্ত নিয়েছে।

 

সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে বর্তমান নবীন পট্টনায়েক-এর নেতৃত্বাধীন বিজু জনতা দলকে পরাজিত করার পর এই প্রথম বিজেপি ওড়িশায় সরকার গঠন করবে। আমাদের সংবাদদাতা বিস্তারিত আছে:

 

” মোহন চরণ মাঝির রাজনৈতিক কর্মজীবন দুই দশকেরও বেশি সময় ধরে বিস্তৃত। জনসাধারণের সাথে সংযোগ স্থাপনের তার ক্ষমতা, বিশেষ করে উপজাতীয় অঞ্চলে, তাকে জনপ্রিয়তা এনে দিয়েছে। রাজ্যের শাসনব্যবস্থা সম্পর্কে তার গভীর ধারণা রয়েছে এবং বিজেপির নীতিগুলি গঠনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বিজু জনতা দলের প্রধান নবীন পট্টনায়েক, যিনি 24 বছর ধরে রাজ্যপাল রঘুবর দাসের সাথে দেখা করেছিলেন, সেই পদে অধিষ্ঠিত হওয়ার পরে মাঝির কাছে বড় জুতা থাকবে। আগামীকাল সন্ধ্যায় ভুবনেশ্বরের জনতা ময়দানে তিনজন নির্দল সহ 81 জন বিধায়কের সমর্থনের দাবী তুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ। কেন্দ্রীয় মন্ত্রী জুয়াল ওরাম, অশ্বিনী বৈষ্ণব এবং একাধিক বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন, আকাশবাণী নিউজ, ভুবনেশ্বর।”

<><><> 

তেলেগু দেশম পার্টি (টিডিপি) প্রধান এন চন্দ্রবাবু নাইডু আগামীকাল কৃষ্ণা জেলায় অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি অনুষ্ঠানে অংশ নেবেন। আমাদের সংবাদদাতা থেকে আরো:

 

” অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী-নির্বাচিত নারা চন্দ্রবাবু নাইডু আগামীকাল সকাল 11:27 টায় বিজয়ওয়াড়া আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে কেসারপল্লি আইটি পার্কে শপথ নেবেন৷ নাইডুর পাশাপাশি, টিডিপি, জনসেনা এবং বিজেপির নেতারা মন্ত্রী পরিষদে শপথ নেবেন৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা শীঘ্রই বিজয়ওয়াড়ায় আসবেন এবং অমরাবতীতে নির্বাচিত মুখ্যমন্ত্রীর সাথে বৈঠক করবেন এনডিএ বিধায়ক দলের নেতা হিসাবে মিঃ নাইডুকে অভিনন্দন জানিয়ে সরকার গঠনের দাবি জানিয়েছিলেন, রাজ্যপাল তাঁকে আকাশবাণী নিউজ, বিজয়ওয়াড়ার জন্য সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানান৷

<><><> 

বিজেপি পার্লামেন্টারি বোর্ড অরুণাচল প্রদেশে বিজেপি আইনসভা দলের নেতা নির্বাচনের জন্য দলের নেতা ও সাংসদ রবিশঙ্কর প্রসাদ এবং দলের জাতীয় সাধারণ সম্পাদক তরুণ চুগকে কেন্দ্রীয় পর্যবেক্ষক হিসেবে নিযুক্ত করেছে। আগামীকাল ইটানগরে দুই কেন্দ্রীয় পর্যবেক্ষকের পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণার আগে তারা বিজেপি বিধায়কদের সঙ্গে আলোচনা করবেন এবং ঐকমত্যে আসবেন। বৃহস্পতিবার নতুন মুখ্যমন্ত্রী ও মন্ত্রী পরিষদের শপথগ্রহণ অনুষ্ঠান হতে পারে। সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে 60 সদস্যের হাউসে 46টি আসন জিতে অরুণাচল প্রদেশে বিজেপি ক্ষমতা ধরে রেখেছে।

<><><> 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন মন্ত্রিসভার বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী আজ তাদের নিজ নিজ দপ্তর গ্রহণ করেছেন। গতকাল নতুন ইউনিয়ন মন্ত্রী পরিষদে পোর্টফোলিও বরাদ্দ করা হয়েছে।

 

আজ যারা দায়িত্ব গ্রহণ করেছেন তাদের মধ্যে বিশিষ্ট নামগুলির মধ্যে রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিদেশ মন্ত্রী ডাঃ এস জয়শঙ্কর, গ্রামীণ উন্নয়ন মন্ত্রী শিবরাজ সিং চৌহান, তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু।

 

শ্রী অমিত শাহ একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, নয়াদিল্লির নর্থ ব্লকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে দায়িত্ব নেওয়ার পরে বলেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার তৃতীয় মেয়াদে ভারতকে সন্ত্রাস, বিদ্রোহ এবং নকশালবাদের বিরুদ্ধে একটি ঠেলা হিসাবে গড়ে তোলার প্রচেষ্টা গ্রহণ করবেন। .

 

গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের দায়িত্ব নেওয়ার পরে মিডিয়ার সাথে কথা বলার সময়, মিঃ শিবরাজ সিং চৌহান বলেছিলেন যে গ্রামীণ উন্নয়ন কেন্দ্রীয় সরকারের জন্য একটি অগ্রাধিকার এবং এটি পূরণ করার জন্য ইতিমধ্যে অনেকগুলি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

 

সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের দায়িত্ব গ্রহণের বিষয়ে, কিরেন রিজিজু বলেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সবকা সাথ – সবকা বিকাশের আহ্বান মন্ত্রকের কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণ।

 

মিডিয়ার সাথে কথা বলার সময়, বিদেশ মন্ত্রী ডঃ এস জয়শঙ্কর বলেছেন, ভারত ফার্স্ট এবং বাসুধৈব কুটুম্বকম ভারতের পররাষ্ট্র নীতির জন্য দুটি নির্দেশক স্বতঃসিদ্ধ হবে।

 

তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, গত দশ বছরে জনাব মোদী মানুষের জীবনে ব্যাপক পরিবর্তন এনেছেন।

 

ড. এল. মুরুগান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। 

 

আজ যারা দায়িত্ব গ্রহণ করেছেন তাদের মধ্যে রয়েছেন, পীযূষ গোয়াল, হরদীপ সিং পুরী, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, মনোহর লাল, ডাঃ জিতেন্দ্র সিং, জয়ন্ত চৌধুরী, সঞ্জয় শেঠ, অন্নপূর্ণা দেবী, গজেন্দ্র সিং শেখাওয়াত , অর্জুন রাম মেঘওয়াল, সুরেশ গোপী এবং চিরাগ পাসওয়ান।

<><><> 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে নির্বাচনী প্রচারণার মাধ্যমে, সারা ভারত জুড়ে লোকেরা তার প্রতি স্নেহের চিহ্ন হিসাবে তাদের সোশ্যাল মিডিয়াতে ‘মোদি কা পরিবার’ যুক্ত করেছে এবং এটি থেকে তিনি প্রচুর শক্তি অর্জন করেছেন। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, জনাব মোদি জনগণকে ধন্যবাদ জানিয়েছেন এবং তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে ‘মোদি কা পরিবার’ মুছে ফেলার জন্য অনুরোধ করেছেন। তিনি বলেন, প্রদর্শনের নাম পরিবর্তন হতে পারে, কিন্তু ভারতের অগ্রগতির জন্য প্রচেষ্টাকারী এক পরিবার হিসাবে আমাদের বন্ধন দৃঢ় এবং অটুট রয়েছে।

<><><> 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) আগামী শিক্ষাবর্ষ থেকে উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে বছরে দুবার শিক্ষার্থী ভর্তির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ভর্তি এখন জানুয়ারি ও ফেব্রুয়ারি এবং জুলাই ও আগস্টে খোলা হবে। বর্তমানে, ইউজিসি রেগুলেশন এক বছরে একটি একাডেমিক সেশনে ভর্তির অনুমতি দেয়।

 

আকাশবাণী নিউজের সাথে আলাপকালে, ইউজিসি চেয়ারম্যান প্রফেসর মমিদালা জগদেশ কুমার বলেন, এই সিদ্ধান্তের ফলে এমন শিক্ষার্থীরা উপকৃত হবে যারা বিভিন্ন কারণে ভর্তি হতে মিস করেছে এবং আরও এক বছর অপেক্ষা করতে হয়েছে।

<><><> 

উত্তর প্রদেশের মান্ডোলায় অবস্থিত একটি পাওয়ার গ্রিডে আজ আগুন লাগার পরে জাতীয় রাজধানীর বেশ কয়েকটি অংশে ব্যাপক বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পাওয়ার গ্রিড কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (PGCIL) শহরে 1,500 মেগা ওয়াট বিদ্যুৎ সরবরাহ করে। মিডিয়ার সাথে কথা বলার সময়, দিল্লির বিদ্যুৎ মন্ত্রী আতিশি বলেছেন যে বিদ্যুৎ পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু হয়েছে এবং এটি এখন ধীরে ধীরে জাতীয় রাজধানীর বিভিন্ন এলাকায় সরবরাহ করা হচ্ছে।

 

মিসেস অতীশি বলেছেন যে তিনি কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী মনোহর লাল এবং পিজিসিআইএল-এর চেয়ারম্যানের কাছে সময় চাইবেন, যাতে এই ধরনের পরিস্থিতির পুনরাবৃত্তি না হয় তা নিশ্চিত করতে।

<><><> 

জাতীয় রাজধানীতে চলমান জলের অভাবের মধ্যে, দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা বিষয়টি নিয়ে হরিয়ানার মুখ্যমন্ত্রী নয়াব সাইনির সাথে কথা বলেছেন। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, মিঃ সাক্সেনা বলেছেন যে মুখ্যমন্ত্রী পুনর্ব্যক্ত করেছেন যে বরাদ্দকৃত ভাগ অনুযায়ী দিল্লিতে জল সরবরাহ করা হচ্ছে এবং সম্ভাব্য সমস্ত সাহায্যের আশ্বাস দিয়েছেন।

 <><><>

বিমান দুর্ঘটনায় মালাউইয়ের ভাইস প্রেসিডেন্টসহ নয়জন নিহত হয়েছেন। মালাউইয়ার প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা আজ রাষ্ট্রীয় টেলিভিশনে এক লাইভ ভাষণে এ ঘোষণা দেন।

 

51 বছর বয়সী ভাইস প্রেসিডেন্ট এবং অন্য নয়জনকে বহনকারী সামরিক বিমানটির ধ্বংসাবশেষটি এক দিনেরও বেশি সময় ধরে চলা অনুসন্ধানের পরে দেশের উত্তরে একটি পাহাড়ী এলাকায় অবস্থিত ছিল।

 

দক্ষিণ আফ্রিকার দেশটির রাজধানী লিলংওয়ে থেকে মজুজু শহরে 45 মিনিটের ফ্লাইট করার সময় গতকাল বিমানটি নিখোঁজ হয়।

<><><> 

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) উত্তর প্রদেশ, হরিয়ানা এবং দিল্লি সহ পূর্ব এবং উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশে আগামী তিন থেকে চার দিনের জন্য তীব্র তাপপ্রবাহ পরিস্থিতির জন্য কমলা সতর্কতা জারি করেছে। আকাশবাণীর সাথে কথা বলার সময়, আইএমডি বিজ্ঞানী ডঃ আর কে জেনামানি বলেছেন যে উত্তর প্রদেশ এবং দিল্লিতে তাপমাত্রা 43 থেকে 45 ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে আশা করা হচ্ছে।

<><><>

ভারতের ইক্যুইটি বেঞ্চমার্ক সূচকগুলি আজ প্রায় ফ্ল্যাট বন্ধ হয়ে গেছে। ব্যবসায়িক ডেস্ক থেকে Wehaveareport: 

 

” ফ্যাগ এন্ডে বিক্রির কারণে সেনসেক্স 34 পয়েন্ট বা 0.04 শতাংশ হ্রাস পেয়ে 76,457 এ বন্ধ হয়েছে। নিফটি 6 পয়েন্ট বা 0.02 শতাংশের স্লিম বৃদ্ধি পেয়ে 23,265-এ স্থির হয়েছে। এনএসই সূচকে, 162টি কোম্পানি তাদের আঘাত করেছে 52 সপ্তাহের সর্বোচ্চ এবং 13টি তাদের 52 সপ্তাহের সর্বনিম্ন অবস্থানে, মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় রুপী 83 টাকা এবং 57 পয়সায় শেষ হয়েছে, 5 আগস্ট চুক্তির জন্য সোনার দাম ছিল 71,406 টাকা। আকাশবাণী সংবাদের জন্য 10 গ্রাম লালিমা আনেজা ডাং “

<><><> 

তথ্য ও সম্প্রচার মন্ত্রক আজ অন্তরাষ্ট্রীয় যোগ দিবস মিডিয়া সম্মানের তৃতীয় সংস্করণ ঘোষণা করেছে। মন্ত্রক জানিয়েছে, এই বছর প্রিন্ট, টেলিভিশন এবং রেডিও বিভাগে বাইশটি ভারতীয় ভাষা এবং ইংরেজিতে তেত্রিশটি পুরস্কার দেওয়া হবে। এটি বলেছে যে পুরষ্কারগুলি প্রিন্ট মিডিয়া, রেডিও এবং টেলিভিশনে নিযুক্ত সমস্ত মিডিয়া হাউস এবং সংস্থাগুলির জন্য উন্মুক্ত যা মন্ত্রণালয়ের নিবন্ধন বা অনুমতি রয়েছে। এন্ট্রির শেষ তারিখ আগামী মাসের ৮ তারিখ ।

<><><> 

ফুটবলে, ভারতীয় পুরুষ দল আজ দোহায় ফিফা বিশ্বকাপ 2026 এএফসি বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে একটি কর বা মরো গ্রুপ এ ম্যাচে বর্তমান এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের সাথে মুখোমুখি হবে। ম্যাচটি শুরু হবে ভারতীয় সময় রাত 9:15 টায়। বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে যাওয়ার জন্য, ভারতকে গ্রুপ A-তে শীর্ষ দুটি স্থানের একটিতে উঠতে হবে।

 

গত সপ্তাহে কলকাতায় কুয়েতের বিপক্ষে গোলশূন্য ড্র করার পর আন্তর্জাতিক ফুটবল থেকে এই স্ট্রাইকার অবসর নেওয়ার পর নির্ণায়ক ম্যাচে সুনীল ছেত্রীকে ছাড়াই ভারত থাকবে। দোহায় ভারতীয় দলের অধিনায়কত্ব করবেন গুরপ্রীত সিং সান্ধু।

<><><> 

আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে, পাকিস্তান ও কানাডার মধ্যকার ম্যাচটি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে। শেষ রিপোর্ট আসার সময় কানাডা 14.3 ওভারে 6 উইকেটে 76 রান করেছিল। এর আগে পাকিস্তান টসে জিতে ফিল্ডিং বেছে নেয়।

<><><> 

আবারও শিরোনাম:-

  • ড়িশার নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন বিজেপি নেতা মোহন চরণ মাঝি; আগামীকাল ভুবনেশ্বরে শপথগ্রহণ অনুষ্ঠান।

  • টিডিপি প্রধান এন চন্দ্রবাবু নাইডুও কৃষ্ণা জেলায় অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন মন্ত্রিসভায় বেশ কিছু কেন্দ্রীয় মন্ত্রী তাদের অফিসের দায়িত্ব নেন।

  • UGC পরবর্তী শিক্ষাবর্ষ থেকে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বছরে দুবার ছাত্র ভর্তির অনুমতি দেয়।

  • আইএমডি আগামী তিন থেকে চার দিনের মধ্যে উত্তর প্রদেশ, হরিয়ানা এবং দিল্লি সহ পূর্ব ও উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশে তীব্র তাপপ্রবাহ পরিস্থিতির জন্য কমলা সতর্কতা জারি করেছে।

  • পুরুষদের ফুটবলে, ভারত আজ রাতে দোহায় ফিফা বিশ্বকাপ 2026-এর জন্য একটি গুরুত্বপূর্ণ বাছাইপর্বের ম্যাচে কাতারের সাথে শিং লক করবে।

 

  •  

 

 ©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!