সন্ধ্যার খবর-14 জুন, 2024 রাত 9:00 PM

 

সন্ধ্যার খবর

14 জুন, 2024 রাত 9:00 PM

শিরোনাম :-

 

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতালির আপুলিয়াতে G-7 আউটরিচ সম্মেলনে যোগ দেন; কৃত্রিম বুদ্ধিমত্তা এবং শক্তি প্রধান ফোকাস পয়েন্ট মধ্যে হতে হবে.

  • প্রধানমন্ত্রী ফ্রান্স ও ইউক্রেনের প্রেসিডেন্ট এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীসহ বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করেন

  • জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

  • ”ভূমিধসের কারণে সিকিমে 1,200 এরও বেশি পর্যটক আটকা পড়েছে”, নিরাপদ রিপোর্ট করা হয়েছে।

  •  ক্রীড়া ক্ষেত্রে, ইউরো কাপ ফুটবল টুর্নামেন্ট কিক আজ রাতে শুরু হবে, স্বাগতিক জার্মানি স্কটল্যান্ডের সাথে খেলবে।

 

<><><> 

 

ইতালির আপুলিয়াতে চলমান G7 আউটরিচ শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি সামিট ভেন্যুতে তাকে স্বাগত জানান। আউটরিচ সেশনে পোপ ফ্রান্সিসের সঙ্গেও দেখা করেন মোদি। আউটরিচ কান্ট্রি হিসেবে ভারতকে আমন্ত্রণ জানানো হয়েছে। আউটরিচ সেশনে আলোচনার সময়, কৃত্রিম বুদ্ধিমত্তা, শক্তি, আফ্রিকা এবং ভূমধ্যসাগরের উপর ফোকাস করা হয়।

তার সূচনা বক্তব্যে, ইতালীয় প্রধানমন্ত্রী বলেছিলেন যে তারা G7 এবং ইতালীয় প্রেসিডেন্সির কাছ থেকে একটি স্পষ্ট বার্তা পাঠাতে চেয়েছিলেন যে তারা কখনই সেই বর্ণনা গ্রহণ করবে না যা পশ্চিমারা বাকিদের বিরুদ্ধে চায়। তিনি বলেন, বৈশ্বিক চ্যালেঞ্জগুলো তখনই মোকাবিলা করা যাবে যদি দেশগুলো সম্মানের সাথে সহযোগিতা করতে এবং পিয়ার টু পিয়ার অ্যাপ্রোচের সাথে সহযোগিতা করতে সক্ষম হয়।

আমাদের সংবাদদাতা জানাচ্ছেন যে ইতিহাসে প্রথমবারের মতো কোনো পোন্টিফ G7 সম্মেলনে অংশ নিচ্ছেন।

<><><> 

প্রধানমন্ত্রী আজ ইতালির আপুলিয়ায় জি-৭ শীর্ষ সম্মেলনের ফাঁকে একাধিক দ্বিপাক্ষিক বৈঠক করেন। আজ বিকেলে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেখা করেন মোদি। দুই নেতা প্রতিরক্ষা, পারমাণবিক, মহাকাশ, সংযোগ এবং সংস্কৃতির ক্ষেত্রে অংশীদারিত্বকে আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেন। তারা ‘মেক ইন ইন্ডিয়া’-এর উপর বর্ধিত ফোকাস সহ কৌশলগত প্রতিরক্ষা সহযোগিতা আরও জোরদার করতে সম্মত হয়েছে।

প্রধানমন্ত্রী জি-৭ সম্মেলনের ফাঁকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গেও দেখা করেন। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, মিঃ মোদি ভারত-ইউকে ব্যাপক কৌশলগত অংশীদারিত্বকে আরও শক্তিশালী করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন, সেমিকন্ডাক্টর, প্রযুক্তি এবং বাণিজ্যের মতো খাতে সম্পর্ক গভীর করার ব্যাপক সুযোগ রয়েছে।

মিঃ মোদি শীর্ষ সম্মেলনের ফাঁকে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সাথেও বৈঠক করেছেন। নেতৃবৃন্দ দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা করেন এবং ইউক্রেনের পরিস্থিতি এবং সুইজারল্যান্ড আয়োজিত শান্তি বিষয়ক আসন্ন শীর্ষ সম্মেলনের বিষয়ে মতবিনিময় করেন। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, প্রধানমন্ত্রী পুনর্ব্যক্ত করেছেন যে ভারত মানব-কেন্দ্রিক পদ্ধতিতে বিশ্বাস করে এবং বিশ্বাস করে যে শান্তির পথ হল আলোচনা এবং কূটনীতির মাধ্যমে।

<><><> 

 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আজ নয়াদিল্লিতে মন্ত্রকের সিনিয়র অফিসারদের সাথে বৈঠকে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করেছেন। মিস্টার শাহ কেন্দ্রশাসিত অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতি এবং অমরনাথ যাত্রার প্রস্তুতি পর্যালোচনা করতে নর্থ ব্লকে রবিবার একটি সভা ডাকার নির্দেশ দিয়েছেন।

<><><> 

 

স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা আজ দিল্লিতে তাঁর মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে নতুন সরকার গঠনের প্রথম 100 দিনে লক্ষ্যযুক্ত স্বাস্থ্য লক্ষ্য অর্জনের বিষয়ে একটি উচ্চ-স্তরের বৈঠকের সভাপতিত্ব করেছেন। মন্ত্রণালয়ের কার্যক্রম পর্যালোচনা করে মন্ত্রী স্বাস্থ্য সুবিধা ও স্বাস্থ্য ব্যবস্থার মানের ওপর জোর দেওয়ার নির্দেশ দেন। তিনি প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা, PMJAY-এর অধীনে স্বাস্থ্য নিশ্চয়তা কভারেজ সম্প্রসারণের উপর জোর দেন এবং ইমিউনাইজেশন এবং স্বাস্থ্য জরুরী প্রতিক্রিয়া ব্যবস্থাপনার মতো প্রোগ্রামগুলিতে প্রযুক্তির ব্যবহার করেন।

<><><> 

 

স্নাতক মেডিক্যাল প্রোগ্রামে ভর্তির জন্য NEET-UG 2024 পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস এবং অন্যান্য অনিয়মের অভিযোগে CBI তদন্তের আবেদনের বিষয়ে সুপ্রিম কোর্ট আজ কেন্দ্র এবং জাতীয় পরীক্ষা সংস্থার কাছে প্রতিক্রিয়া চেয়েছে। বিচারপতি বিক্রম নাথ এবং সন্দীপ মেহতার একটি অবকাশকালীন বেঞ্চ, যা একটি পিআইএলের শুনানি করছিল, সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন এবং বিহার সরকারের কাছে দুই সপ্তাহের মধ্যে প্রতিক্রিয়া চেয়েছে। এতে বলা হয়েছে, 8ই জুলাই অন্যান্য মুলতুবিগুলির সাথে পিআইএলও নেওয়া হবে।

এদিকে, শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান আজ দাবি করেছেন যে কংগ্রেস NEET সমস্যা নিয়ে ভুল তথ্য ছড়াচ্ছে। মিডিয়ার সাথে কথা বলার সময় মিঃ প্রধান বলেন, সরকার আদালতের আদেশে আবদ্ধ এবং সম্পূর্ণ স্বচ্ছভাবে কাজ করবে।

                             

অন্যদিকে, NEET ইস্যুতে সরকারকে কড়া সমালোচনা করলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

NEET পরীক্ষায় কেলেঙ্কারির অভিযোগ করে তিনি বলেছিলেন যে সরকার জাতীয় পরীক্ষা সংস্থার অপব্যবহার করেছে এবং মার্কস এবং পদে ব্যাপক কারচুপি করেছে। এক টুইট বার্তায় মিঃ খারগে বলেছেন, সরকার ২৪ লাখ যুবকের আশা-আকাঙ্খাকে চূর্ণ করেছে।

<><><> 

 

অন্ধ্রপ্রদেশে সদ্য শপথ নেওয়া মন্ত্রীদের পোর্টফোলিও বরাদ্দ করা হয়েছে। মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু যখন তাঁর কাছে সাধারণ প্রশাসন, আইনশৃঙ্খলা, পাবলিক এন্টারপ্রাইজেস রেখেছিলেন, জনসেনা পার্টির প্রধান কে পবন কল্যাণকে পঞ্চায়েতি রাজ, গ্রামীণ উন্নয়ন এবং গ্রামীণ জল সরবরাহ, পরিবেশ ও বনের পোর্টফোলিওগুলির সাথে উপমুখ্যমন্ত্রী করা হয়েছিল। বিজ্ঞান ও প্রযুক্তি. প্রবীণ বিজেপি নেতা সত্য কুমার যাদবকে স্বাস্থ্য, পরিবার কল্যাণ এবং চিকিৎসা শিক্ষা দেওয়া হয়েছে।

 

<><><> 

 

উত্তরপ্রদেশে, বিধানসভা পরিষদের 13 জন নবনির্বাচিত সদস্য আজ বিকেলে অফিস ও গোপনীয়তার শপথ নিয়েছেন। সচিবালয়ের মূল ভবনে অবস্থিত তিলক হলে শপথ গ্রহণ অনুষ্ঠান হয়। 13 জন নবনির্বাচিত এমএলসি-কে শপথবাক্য পাঠ করান বিধান পরিষদের চেয়ারম্যান কুনওয়ার মানবেন্দ্র প্রতাপ সিং।

<><><> 

 

উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে (HEIs) এই বছরের 30শে সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত বাতিলকরণ বা স্থানান্তরের জন্য সম্পূর্ণ ফি ফেরত প্রদান করতে হবে৷ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন 2024-25 শিক্ষাবর্ষের জন্য নতুন ফি ফেরত নীতিতে এটি ঘোষণা করেছে। ভর্তি বাতিল বা প্রত্যাহারের সময় ফি ফেরত না পাওয়ার বিষয়ে শিক্ষার্থী এবং অভিভাবকদের অভিযোগের সমাধান করার জন্য এটি করা হয়েছে। এই নীতি কেন্দ্রীয় বা রাজ্য আইনের অধীনে সমস্ত HEI, UGC-স্বীকৃত প্রতিষ্ঠান, বিবেচিত বিশ্ববিদ্যালয় এবং ভর্তি কাউন্সেলিংয়ে জড়িত সংস্থাগুলির ক্ষেত্রে প্রযোজ্য।

<><><> 

 

সিকিমে, কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে রাস্তা অবরোধের কারণে উত্তর সিকিমের লাচুং-এ আটকে পড়া 1,200 দেশি এবং 15 বিদেশী পর্যটক পর্যাপ্ত খাদ্য সরবরাহের সাথে নিরাপদে আছেন। স্থানীয় কর্তৃপক্ষের সাথে সমন্বিত সম্ভাব্য এয়ারলিফটিং বা রাস্তা থেকে সরিয়ে নেওয়ার পরিকল্পনার মধ্যে রয়েছে।

ইতিমধ্যে, মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং, মিন্টোকগ্যাং গ্যাংটকে একটি উচ্চ-পর্যায়ের বৈঠক করেছেন একটি সাম্প্রতিক বিপর্যয় মোকাবেলা করতে যা উল্লেখযোগ্য সম্পত্তির ক্ষতি করেছে এবং সড়ক যোগাযোগ, বিদ্যুৎ, খাদ্য সরবরাহ এবং মোবাইল নেটওয়ার্ক ব্যাহত করেছে। আধিকারিকরা ক্ষয়ক্ষতির বিস্তারিত ব্রিফিং প্রদান করেছেন, গুরুতর রাস্তা এবং সেতুর বিঘ্নগুলি তুলে ধরেছেন এবং জরুরি পরিষেবা এবং প্রয়োজনীয় সরবরাহ বিতরণ সহ তাত্ক্ষণিক ত্রাণ ব্যবস্থা নিয়ে আলোচনা করেছেন।

<><><> 

 

কুয়েতে অগ্নিকাণ্ডে প্রাণ হারানো 45 জন ভারতীয় নাগরিকের মৃতদেহ ভারতীয় বিমান বাহিনীর একটি বিশেষ ফ্লাইটে ভারতে ফিরিয়ে আনা হয়েছে। নতুন দিল্লি যাওয়ার আগে বিমানটি আজ সকালে কোচিতে প্রথম অবতরণ করে। অগ্নিকাণ্ডের সময় আবাসন সুবিধায় উপস্থিত একশত 76 জন ভারতীয় শ্রমিকের মধ্যে 45 জন মারা যান এবং 33 জন আহত অবস্থায় হাসপাতালে ভর্তি হন, বাকিরা নিরাপদে রয়েছেন। পররাষ্ট্র মন্ত্রকের মতে, এটি আহতদের সহায়তা প্রদান এবং সমস্ত ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের নিরাপদে প্রত্যাবর্তন নিশ্চিত করতে কুয়েতের কর্তৃপক্ষের সাথে ক্রমাগত সমন্বয় করেছে।

এদিকে, এ ঘটনায় নিহত উত্তরপ্রদেশের মৃত ব্যক্তিদের মরদেহ আগামীকাল নিজ নিজ স্থানে পৌঁছাবে। কুয়েতে মর্মান্তিক অগ্নিকাণ্ডে রাজ্যের তিনজন প্রাণ হারিয়েছেন।

 

রাজ্যের ত্রাণ কমিশনার জানিয়েছেন যে মৃতদেহগুলি আজ সন্ধ্যায় দিল্লি পৌঁছাবে এবং আগামীকাল সকাল 9:00 টায় তাদের বারাণসীতে নিয়ে যাওয়া হবে। পরে স্থানীয় প্রশাসন মৃতদেহ তাদের বাড়িতে নিয়ে যাবে।

কুয়েতে মর্মান্তিক অগ্নিকাণ্ডে উত্তরপ্রদেশের তিনজন প্রাণ হারিয়েছেন। ত্রাণ কমিশনার জানিয়েছেন যে বারাণসীর প্রবীণ মাধব সিং, গোরখপুরের জয়রাম গুপ্ত এবং অঙ্গদ গুপ্ত কুয়েতের মাঙ্গাফ শহরের একটি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় মারা গেছেন। ইন্ডিগোর ফ্লাইট নম্বর 6E2334-এ সকাল ৯.৪০ মিনিটে গোরখপুর থেকে মানুষের মৃতদেহ পৌঁছবে। সুশীল চন্দ্র তিওয়ারি আকাশবাণী নিউজ লখনউ।

 

<><><> 

 

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর বিনাই কুমার সাক্সেনা লেখিকা অরুন্ধতী রায়কে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের (ইউএপিএ) অধীনে বিচার করার অনুমোদন দিয়েছেন। তিনি, কাশ্মীর সেন্ট্রাল ইউনিভার্সিটির প্রাক্তন অধ্যাপক ডঃ শেখ শওকত হুসেনের সাথে 2010 সালে নয়াদিল্লিতে একটি অনুষ্ঠানে তাদের ‘উস্কানিমূলক’ বক্তৃতার জন্য UAPA এর 45 ধারার অধীনে বিচারের জন্য মঞ্জুরি দেওয়া হয়েছে। এই বিষয়ে FIR ছিল 2010 সালে একজন সামাজিক কর্মী সুশীল পণ্ডিতের একটি অভিযোগের ভিত্তিতে নথিভুক্ত করা হয়েছিল৷ অভিযোগকারী অভিযোগ করেছিলেন যে মিসেস রায় এবং মিস্টার হুসেন নয়াদিল্লিতে অক্টোবর 2010 সালে একটি সম্মেলনে উস্কানিমূলক বক্তৃতা করেছিলেন৷

                                           

     <><><>

ভারতের পাইকারি মূল্য সূচক (WPI) ভিত্তিক মূল্যস্ফীতি 2024 সালের মে মাসে 2.61 শতাংশে বেড়েছে। এটি 2023 সালের ফেব্রুয়ারির পর থেকে 15 মাসের মধ্যে সর্বোচ্চ হার, যখন এটি 3.85 শতাংশে দাঁড়িয়েছিল, মার্চ 2023 সালে 1.41 শতাংশে নেমে যাওয়ার আগে। তথ্য বাণিজ্য ও শিল্প মন্ত্রক আজকে প্রকাশ করেছে যে WPI-ভিত্তিক মূল্যস্ফীতির সাম্প্রতিক স্পাইককে প্রধান খাত যেমন খাদ্য সামগ্রী, খাদ্য পণ্যের উত্পাদন, অপরিশোধিত পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস, খনিজ তেল এবং ক্রমবর্ধমান মূল্যের জন্য দায়ী করা যেতে পারে উত্পাদন খাত। এপ্রিলে 5.52 শতাংশ বৃদ্ধির তুলনায় মে মাসে খাদ্যের দাম 7.4 শতাংশ বেড়েছে। সবজির দাম বিশেষ করে তীব্র বৃদ্ধি পেয়েছে, যা আগের মাসে 27.94 শতাংশ বৃদ্ধির তুলনায় বছরে 32.42 শতাংশ বেড়েছে।

<><><> 

 

আজ থেকে পাঁচ দিনের বার্ষিক হজযাত্রা শুরু হওয়ার সাথে সাথে সৌদি আরবের মিনায় তাঁবুর নগরীতে বিশ্বজুড়ে প্রায় 20 লাখ হজযাত্রী জড়ো হয়েছেন। তারা সেখানে রাত্রি যাপন করে আগামীকাল ভোরবেলা আরাফাতের ময়দানের দিকে রওনা হবেন দিনের প্রধান হজের নামাজ আদায়ের জন্য। তীর্থযাত্রীরা সেখানে প্রার্থনা করে এবং ঈশ্বরের কাছে ক্ষমা প্রার্থনা করে দিনটি কাটাবেন।

ভারত থেকে প্রায় এক লাখ ৭৫ হাজার হজযাত্রী হজের আনুষ্ঠানিকতায় অংশ নিচ্ছেন। এর মধ্যে হজ কমিটির মাধ্যমে এক লাখ ৪০ হাজার বিশজন এবং বেসরকারি অপারেটরের মাধ্যমে প্রায় ৩৫ হাজার হজযাত্রী সেখানে পৌঁছেছেন। পাঁচ হাজারেরও বেশি ভারতীয় মহিলা তীর্থযাত্রী মেহরাম বা পুরুষ অভিভাবক ছাড়াই তীর্থযাত্রায় অংশ নিচ্ছেন।

<><><> 

 

ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের 2024 মরসুম, যা ইউরো কাপ 2024 নামেও পরিচিত, আজ রাতে শুরু হবে যখন স্বাগতিক জার্মানি স্কটল্যান্ডের বিরুদ্ধে খেলবে৷ কোভিড-১৯ মহামারীর কারণে 2021 সালে অনুষ্ঠিত ইউরো কাপের আগের সংস্করণে ফাইনালে ইংল্যান্ডকে পরাজিত করার পর ইতালি ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হয়ে ওঠে। 24টি দল ছয়টি গ্রুপে বিভক্ত এবং প্রতিটিতে ছয়টি দল রয়েছে।

<><><> 

 

তাপপ্রবাহ থেকে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি আজ উত্তরপ্রদেশের একটি বড় অংশ, বিহার, পশ্চিমবঙ্গ, দক্ষিণ উত্তরাখণ্ড এবং উত্তর ওড়িশার কিছু অঞ্চলকে প্রভাবিত করেছে। ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে যে পাঞ্জাব, ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ, হরিয়ানা-চণ্ডীগড়-দিল্লি এবং উত্তর-পূর্ব মধ্যপ্রদেশের কিছু অংশেও তাপপ্রবাহের অবস্থা বিরাজ করছে। আবহাওয়া বিভাগ ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে, আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যে উপ-হিমালয় পশ্চিমবঙ্গ, সিকিম এবং উত্তর-পূর্ব ভারতে বিচ্ছিন্নভাবে অত্যন্ত ভারী বৃষ্টিপাতের প্রত্যাশিত।

<><><> 

 

আবারও শিরোনাম

 

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতালির আপুলিয়াতে G-7 আউটরিচ সম্মেলনে যোগ দেন; কৃত্রিম বুদ্ধিমত্তা এবং শক্তি প্রধান ফোকাস পয়েন্ট মধ্যে হতে হবে.

  • প্রধানমন্ত্রী ফ্রান্স ও ইউক্রেনের প্রেসিডেন্ট এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীসহ বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করেন

  • জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

  • ”ভূমিধসের কারণে সিকিমে 1,200 এরও বেশি পর্যটক আটকা পড়েছে”, নিরাপদ রিপোর্ট করা হয়েছে।

  • ক্রীড়া ক্ষেত্রে, ইউরো কাপ ফুটবল টুর্নামেন্ট কিক আজ রাতে শুরু হবে, স্বাগতিক জার্মানি স্কটল্যান্ডের সাথে খেলবে।

 ©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!