সন্ধ্যার খবর-16 জুন, 2024 10:05 PM

সন্ধ্যার খবর

16 জুন, 2024 10:05 PM

শিরোনাম :

  • স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, সরকার উদ্ভাবনী উপায়ে সন্ত্রাসীদের দমন করতে প্রতিশ্রুতিবদ্ধ; জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করে।

  • শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছেন, এই বছরের NEET পরীক্ষা পরিচালনায় অনিয়মের জন্য দোষী প্রমাণিত হলে NTA আধিকারিককে রেহাই দেওয়া হবে না।

  • সংসদ ভবন কমপ্লেক্সে প্রেরণা স্থলের উদ্বোধন করলেন সহ-রাষ্ট্রপতি জগদীপ ধনখর; অনুপ্রেরণামূলক এবং অনুপ্রেরণামূলক হিসাবে এটি বর্ণনা.

  • ভারত বলেছে, ইউক্রেনে শান্তির শীর্ষ সম্মেলনে তার অংশগ্রহণ সংলাপ এবং কূটনীতির মাধ্যমে সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের সুবিধার্থে তার ধারাবাহিক পদ্ধতির সাথে সঙ্গতিপূর্ণ ছিল।

  • ভারত ও কম্বোডিয়ার মধ্যে প্রথম সরাসরি ফ্লাইট চালু হয়েছে।

  • আর আর্চারিতে অঙ্কিতা ভকত এবং ভজন কৌর প্যারিস অলিম্পিকের জন্য তীরন্দাজ ব্যক্তিগত কোটা জিতেছে; তুরস্কের আন্টালিয়াতে কোয়ালিফায়ারের কোয়ার্টার ফাইনালে প্রবেশ করুন।  

<><><>

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, নরেন্দ্র মোদী সরকার উদ্ভাবনী উপায়ে সন্ত্রাসীদের দমন করে একটি উদাহরণ তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ। আজ নয়াদিল্লিতে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করার জন্য একটি উচ্চ পর্যায়ের বৈঠকের সভাপতিত্ব করে, তিনি সমস্ত নিরাপত্তা সংস্থাকে একটি মিশন মোডে কাজ করার এবং সমন্বিত পদ্ধতিতে দ্রুত প্রতিক্রিয়া নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন। তিনি হাইলাইট করেছেন যে জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই চূড়ান্ত পর্যায়ে রয়েছে। মিঃ শাহ যোগ করেছেন যে সাম্প্রতিক ঘটনাগুলি দেখায় যে সন্ত্রাসবাদকে অত্যন্ত সংগঠিত সন্ত্রাসী সহিংসতা থেকে সঙ্কুচিত হতে বাধ্য করা হয়েছে নিছক প্রক্সি যুদ্ধে।

 

স্বরাষ্ট্রমন্ত্রী নিরাপত্তা সংস্থাগুলির মধ্যে নিরবচ্ছিন্ন সমন্বয়ের উপর জোর দেন, ঝুঁকিপূর্ণ এলাকাগুলি চিহ্নিত করা এবং এই ধরনের এলাকার নিরাপত্তা উদ্বেগগুলিকে সমাধান করা। মিঃ শাহ লোকসভা নির্বাচনের সফল পরিচালনার জন্য নিরাপত্তা সংস্থা এবং জম্মু ও কাশ্মীর প্রশাসনের প্রশংসাও করেছেন, যা জম্মু ও কাশ্মীরে রেকর্ড ভোটারের সাক্ষী হয়েছে।

 

অমরনাথ যাত্রার প্রস্তুতিও পর্যালোচনা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। বার্ষিক যাত্রা এই মাসের 29 তারিখ থেকে শুরু হতে চলেছে এবং 19 আগস্ট পর্যন্ত চলবে।

<><><> 

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছেন, এই বছরের ন্যাশনাল এলিজিবিলিটি-কাম-এন্ট্রান্স টেস্ট (এনইইটি) পরীক্ষা পরিচালনায় অনিয়মের জন্য দোষী প্রমাণিত হলে ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) কোনও আধিকারিককে রেহাই দেওয়া হবে না। ওড়িশার সম্বলপুরে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি বলেন, দুটি জায়গায় কিছু অনিয়ম প্রকাশ্যে এসেছে। তিনি বলেন, সরকার এ ব্যাপারে উদ্বিগ্ন, কোনো অপরাধীকে ছাড় দেওয়া হবে না।

<><><> 

উপরাষ্ট্রপতি এবং রাজ্যসভার চেয়ারম্যান, জগদীপ ধনখর আজ সন্ধ্যায় সংসদ ভবন কমপ্লেক্সে নবনির্মিত প্রেরণা স্থলের উদ্বোধন করেন। প্রেরণা স্থলটি এমনভাবে গড়ে তোলা হয়েছে যাতে সংসদ কমপ্লেক্সে আসা দর্শনার্থীরা সহজেই মহান নেতা ও মুক্তিযোদ্ধাদের মূর্তি এক জায়গায় দেখতে পারেন। এই মুক্তিযোদ্ধাদের জীবন ও অবদান সম্পর্কে আধুনিক প্রযুক্তির মাধ্যমে দর্শনার্থীদের বিস্তারিত তথ্য দেওয়ার ব্যবস্থাও করা হচ্ছে। প্রেরণা স্থলের উদ্বোধনের পর সাংবাদিকদের সাথে আলাপকালে মিঃ ধনখার বলেন, এই স্থানটি প্রেরণাদায়ক এবং অনুপ্রেরণামূলক।

 

লোকসভার স্পিকার ওম বিড়লা বলেছেন, প্রেরণা স্থান ভবিষ্যত প্রজন্মকে অনুপ্রাণিত করবে।

 

উপ-রাষ্ট্রপতি ধনখর, লোকসভার স্পিকার ওম বিড়লা, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিং, কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু, অশ্বিনী বৈষ্ণব, অর্জুন রাম মেঘওয়াল এবং এল মুরুগান অনুষ্ঠানে উপস্থিত মহান নেতা এবং মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

<><><> 

পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি আজ কর্ণাটকে রাজ্যে জ্বালানির দাম বৃদ্ধির জন্য কংগ্রেস সরকারকে নিন্দা করেছেন। রাজ্য সরকার গতকাল পেট্রোল এবং ডিজেলের উপর বিক্রয় কর বৃদ্ধি করার পরে তাৎক্ষণিক প্রভাবে দাম বেড়েছে 3 টাকা। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, মিঃ সিং বলেছেন, এই ধরনের সিদ্ধান্ত কংগ্রেসের ভণ্ডামিকে প্রকাশ করে যা মুদ্রাস্ফীতির কথা বলে কিন্তু বিজেপি শাসিত রাজ্যগুলির তুলনায় প্রতি লিটারে প্রায় 8 থেকে 12 টাকা অতিরিক্ত ভ্যাট ধার্য করে।

<><><> 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই মাসের 30 তারিখে আকাশবাণীতে ‘মন কি বাত’ প্রোগ্রামে দেশ এবং বিদেশের মানুষের সাথে তাঁর চিন্তাভাবনা ভাগ করবেন। এটি হবে মাসিক রেডিও অনুষ্ঠানের 111 তম পর্ব এবং তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শ্রী মোদীর পুনঃনির্বাচনের পর প্রথম সম্প্রচারিত হবে।

 

1800-11-7800 টোল ফ্রি নম্বরের মাধ্যমে লোকেরা তাদের ধারণা এবং পরামর্শ জমা দিতে পারে। তারা 28 জুন পর্যন্ত নরেন্দ্র মোদি অ্যাপ বা MyGov ওপেন ফোরামের মাধ্যমে অনলাইনে তাদের ইনপুট শেয়ার করতে পারে।

{{<><><>}}

ভারত আলোচনা ও কূটনীতির মাধ্যমে রাশিয়া-ইউক্রেন বিরোধের স্থায়ী ও শান্তিপূর্ণ সমাধানের ওপর জোর দিয়েছে। পররাষ্ট্র মন্ত্রকের সচিব (পশ্চিম), পবন কাপুর, সুইজারল্যান্ডের বার্গেনস্টকে ইউক্রেনে শান্তির বিষয়ে দুদিনের শীর্ষ সম্মেলনে ভারতের প্রতিনিধিত্ব করেছেন, যা আজ শেষ হয়েছে। পররাষ্ট্র মন্ত্রক জানিয়েছে যে ভারতীয় প্রতিনিধিদল শীর্ষ সম্মেলনের উদ্বোধনী ও সমাপনী পূর্ণাঙ্গ অধিবেশনে যোগ দিয়েছিল। যাইহোক, নয়াদিল্লি এই শীর্ষ সম্মেলন থেকে উদ্ভূত কোনও বিবৃতি বা নথির সাথে নিজেকে যুক্ত করেনি।

<><><> 

ভারত ও কম্বোডিয়ার মধ্যে প্রথম সরাসরি ফ্লাইট চালু হল আজ। কম্বোডিয়ার উপ-প্রধানমন্ত্রী নেথ সাভোয়ুন এবং কম্বোডিয়ায় ভারতীয় রাষ্ট্রদূত দেবযানী খোবরাগাদে আনুষ্ঠানিকভাবে ফ্লাইটটির উদ্বোধন করেন। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, কম্বোডিয়ায় ভারতীয় দূতাবাস বলেছে, এই পদক্ষেপটি প্রথম পর্যটন বছরের সূচনা করে এবং পর্যটন এবং মানুষে মানুষে সংযোগ বাড়াবে। ভারতের অ্যাক্ট ইস্ট পলিসির উদ্ধৃতি দিয়ে দূতাবাস এই উন্নয়নকে একটি ঐতিহাসিক মুহূর্ত হিসাবে স্বাগত জানিয়েছে।

 

কম্বোডিয়ার জাতীয় পতাকাবাহী কম্বোডিয়া অ্যাঙ্কোর এয়ার দ্বারা সপ্তাহে চারবার দুই রাজধানীর মধ্যে ফ্লাইট পরিচালনা করা হবে।

<><><> 

সিকিমে, খারাপ আবহাওয়া ভূমিধসের পরে মাঙ্গান জেলার লাচুং এবং চুংথাং-এ আটকে থাকা ১৫ বিদেশী সহ প্রায় 2,000 পর্যটকদের সরিয়ে নেওয়ার কাজকে বাধাগ্রস্ত করেছে। আজ আটকে পড়া পর্যটকদের বিমানে তোলার চেষ্টা করা হয়েছিল কিন্তু খারাপ আবহাওয়া এবং ভূমিধসের কারণে রাস্তা অবরোধের কারণে তা বাস্তবায়ন করা যায়নি। মাঙ্গান জেলা কালেক্টর হেম কুমার ছেত্রী আকাশবাণী নিউজকে বলেছেন যে সমস্ত আটকে পড়া পর্যটকদের নিরাপদে হোটেলে রাখা হয়েছে এবং যোগ করেছেন যে একবার আবহাওয়ার অবস্থা অনুমতি দিলে, তাদের নিরাপদে প্রত্যাবর্তন নিশ্চিত করার জন্য সমস্ত সম্ভাব্য ব্যবস্থা করা হবে।

 

ইতিমধ্যে, ত্রাণ ও পুনরুদ্ধার কার্যক্রম পুরোদমে চলছে, বিশেষ করে সবচেয়ে ক্ষতিগ্রস্থ মাঙ্গান জেলায়। রাজ্যের মন্ত্রী পিন্টসো নামগ্যাল লেপচা লোয়ার ঝুশিং এবং রালাক ওয়ার্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। তাদের নিরাপত্তার জন্য প্রায় 10টি পরিবারকে অস্থায়ী আবাসনে স্থানান্তরিত করা হয়েছে।

 

” সিকিমে ভারী বৃষ্টিপাতের ফলে একাধিক ভূমিধস এবং লঙ্ঘন হয়েছে, যা সংযোগ বিঘ্নিত করেছে। একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ হল ডিকচুর কাছে 180-মিটার প্রশস্ত লঙ্ঘন। বিআরও প্রায় 700 জন কর্মী নিযুক্ত করছে এবং লঙ্ঘন মেরামত করতে এবং অন্যান্য ভূমিধস পরিষ্কার করতে 20টি খননকারী ব্যবহার করছে। গ্যাংটক-চুংথাং সড়কে যোগাযোগ পুনরুদ্ধার করার চেষ্টা চলছে, ইবোমচা শর্মা, আকাশবাণী নিউজ 

<><><> 

ভারতের আবহাওয়া বিভাগ (IMD) পূর্বাভাস দিয়েছে যে উপ-হিমালয় পশ্চিমবঙ্গ এবং দেশের উত্তর-পূর্বাঞ্চলে আগামী 4 থেকে 5 দিন ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে। বৃহস্পতিবার পর্যন্ত আসাম, মেঘালয়, অরুণাচল প্রদেশ এবং সিকিমে বিচ্ছিন্নভাবে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিকে, তাপপ্রবাহ থেকে তীব্র তাপপ্রবাহ আগামী 3 দিন ধরে উত্তর ভারতের অনেক অংশে অব্যাহত থাকতে পারে এবং এর পরে ধীরে ধীরে হ্রাস পাবে।

দক্ষিণ-পশ্চিম বর্ষা সম্পর্কে, আইএমডি বলেছে যে আগামী কয়েক দিনের মধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, উপ-হিমালয় পশ্চিমবঙ্গ এবং বিহার সহ দেশের আরও কিছু অংশে বর্ষার অগ্রগতির জন্য পরিস্থিতি অনুকূল।

<><><> 

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ইদ-উল-আজহার প্রাক্কালে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, পবিত্র ঈদ-উল-আযহা ত্যাগ ও ত্যাগের প্রতীক। রাষ্ট্রপতি বলেন, উৎসব ভালোবাসা, ভ্রাতৃত্ব ও সামাজিক সম্প্রীতির বার্তা দেয়। রাষ্ট্রপতি মুর্মু বলেন, এই উৎসব মানুষকে মানবতার নিঃস্বার্থ সেবায় নিয়োজিত হতে অনুপ্রাণিত করে।

<><><> 

তিরন্দাজিতে, অঙ্কিতা ভকত এবং ভজন কৌর আজ তুরস্কের আন্তালায় চূড়ান্ত অলিম্পিক বাছাইপর্ব থেকে মহিলাদের ব্যক্তিগত রিকার্ভ ইভেন্টে ভারতকে একটি কোটা স্থান নিশ্চিত করেছে৷ কোয়ার্টার-ফাইনাল পর্বে উন্নতি করে, তারা প্যারিস অলিম্পিকে ভারতের জন্য একটি জায়গা বুক করতে সাহায্য করেছিল। প্রতিটি দেশের জন্য সর্বোচ্চ একটি পৃথক কোটা সহ আটটি পৃথক কোটার স্থান ছিল। পুরুষদের ইভেন্টে ধীরাজ বোম্মদেভারা একটি কোটা পাওয়ায় ভারতও মিশ্র দলের ইভেন্টে জায়গা করে নিয়েছে।

<><><> 

টেনিসে, ভারতের সুমিত নাগাল আজ সন্ধ্যায় ইতালির পেরুগিয়ায় এটিপি চ্যালেঞ্জারের পুরুষদের একক ফাইনালে ইতালির লুসিয়ানো দারদেরির সাথে মুখোমুখি হবেন। গতকাল সেমিফাইনালে স্পেনের বার্নাবে জাপাতা মিরালেসের বিরুদ্ধে কঠিন লড়াইয়ে জয়ের পর ষষ্ঠ বাছাই ভারতীয় ফাইনালে উঠেছে।

<><><> 

মহিলা ক্রিকেটে, ভারত বেঙ্গালুরুতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে দক্ষিণ আফ্রিকা দলকে 143 রানে হারিয়েছে। প্রথমে খেলতে নেমে ভারতকে ২৬৬ রানের লক্ষ্য দেয় সফরকারীরা। জবাবে দক্ষিণ আফ্রিকা 122 রানে গুটিয়ে যায়। সুনে লুড সর্বোচ্চ ৩৩ রান করেন। ভারতের হয়ে চার উইকেট নেন আশা শোভনা।

 

এর আগে, হরমনপ্রীত কৌরের নেতৃত্বে উইমেন ইন ব্লু, লরা ওলভার্ডের নেতৃত্বাধীন দলের বিপক্ষে তাদের নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৬৫ রান করে। ভারতের তারকা ওপেনার স্মৃতি মান্ধানা করেন ১১৭ রান।

<><><> 

মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের রেড কার্পেট ইভেন্ট আগামীকাল নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে চলেছে। এই প্রথম 18 তম মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (MIFF) অন্যান্য শহরে প্রসারিত হচ্ছে। মুম্বাইয়ের পাশাপাশি দিল্লি, কলকাতা, চেন্নাই এবং পুনেতে সমান্তরাল স্ক্রিনিং হবে। জাতীয় রাজধানীতে চলচ্চিত্র প্রেমীদের জন্য, সিরি ফোর্ট অডিটোরিয়ামে একটি বাছাই করা চলচ্চিত্র প্রদর্শিত হবে। ইভেন্টে “বিলি অ্যান্ড মলি: অ্যান অটার লাভ স্টোরি” চলচ্চিত্রের প্রদর্শনী হবে।

<><><>

হিমাচল প্রদেশে, রাজধানী সিমলায় আন্তর্জাতিক গ্রীষ্ম উত্সব পুরোদমে চলছে। রাজ্যপাল শিব প্রতাপ শুক্লা গতকাল চার দিনব্যাপী আন্তর্জাতিক সিমলা সামার ফেস্টিভ্যালের উদ্বোধন করেন। অনুষ্ঠানে, রাজ্যপাল এই জাতীয় অনুষ্ঠানগুলিকে রাজ্যের সমৃদ্ধ সংস্কৃতি সংরক্ষণ ও প্রচারে সহায়ক হিসাবে বর্ণনা করেন। গ্রীষ্মকালীন উৎসবে প্রদর্শিত বৈচিত্র্যময় সংস্কৃতিও উপভোগ করছেন বিপুল সংখ্যক পর্যটক। স্থানীয় লোকজনের পাশাপাশি পর্যটকরাও স্বনির্ভর গোষ্ঠীর তৈরি পণ্যের প্রদর্শনীতে ব্যাপক আগ্রহ নিচ্ছেন।

<><><> 

আগামীকাল আমাদের দ্বিভাষিক লাইভ ফোন-ইন প্রোগ্রাম “পাবলিক স্পিক”-এ আমরা আপনার জন্য “স্বাস্থ্য ও সুস্থতার জন্য যোগব্যায়াম বিশেষজ্ঞ ডাঃ সুরক্ষিত গোস্বামী, এবং মোরারজি দেশাই ন্যাশনাল ইনস্টিটিউট অফ যোগ-এর ডাঃ ঈশ্বর এন. আচার্যের সাথে যোগব্যায়াম নিয়ে আলোচনা করব। 9.30 PM এ আকাশবাণী গোল্ডে টিউন করতে পারেন শ্রোতারা টেলিফোন নম্বর 23421050 এবং 23314444-এ আমাদের অতিথিদের প্রশ্ন করতে পারেন। এছাড়াও আপনি 9289094044 নম্বরে আপনার প্রশ্ন পাঠাতে পারেন।

 

 

<><><> 

আবারও শিরোনাম

  • স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, সরকার উদ্ভাবনী উপায়ে সন্ত্রাসীদের দমন করতে প্রতিশ্রুতিবদ্ধ; জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করে।

  • শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছেন, এই বছরের NEET পরীক্ষা পরিচালনায় অনিয়মের জন্য দোষী প্রমাণিত হলে NTA আধিকারিককে রেহাই দেওয়া হবে না।

  • সংসদ ভবন কমপ্লেক্সে প্রেরণা স্থলের উদ্বোধন করলেন সহ-রাষ্ট্রপতি জগদীপ ধনখর; অনুপ্রেরণামূলক এবং অনুপ্রেরণামূলক হিসাবে এটি বর্ণনা.

  • ভারত বলেছে, ইউক্রেনে শান্তির শীর্ষ সম্মেলনে তার অংশগ্রহণ সংলাপ এবং কূটনীতির মাধ্যমে সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের সুবিধার্থে তার ধারাবাহিক পদ্ধতির সাথে সঙ্গতিপূর্ণ ছিল।

  • ভারত ও কম্বোডিয়ার মধ্যে প্রথম সরাসরি ফ্লাইট চালু হয়েছে।

  • আর্চারিতে অঙ্কিতা ভকত এবং ভজন কৌর প্যারিস অলিম্পিকের জন্য তীরন্দাজ ব্যক্তিগত কোটা জিতেছে; তুরস্কের আন্টালিয়াতে কোয়ালিফায়ারের কোয়ার্টার ফাইনালে প্রবেশ করুন।

  ©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!