সন্ধ্যার খবর-6TH JUNE, 2024

 

 

  

সন্ধ্যার খবর

6TH JUNE, 2024 রাত 09:00 PM 

শিরোনাম 

  • কেন্দ্রে নতুন সরকার গঠনের আগে তুমুল আলোচনা চলছে। আগামীকাল নয়াদিল্লিতে NDA সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হবে।

  • এনডিআইএ ব্লকের নেতারা জাতীয় রাজধানীতে আরও কৌশল নির্ধারণের জন্য একাধিক বৈঠক করেন।

  • কেন্দ্র রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সাথে তাপপ্রবাহের প্রস্তুতি এবং গ্রীষ্মকালে হাসপাতালে আগুন প্রতিরোধের ব্যবস্থা নিয়ে পর্যালোচনা সভা করেছে৷

  • দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু কর্ণাটক, মহারাষ্ট্র, তেলেঙ্গানা এবং উপকূলীয় অন্ধ্রপ্রদেশের কিছু অংশে অগ্রসর হয়।

  • শুটিংয়ে, জার্মানির মিউনিখে ISSF বিশ্বকাপে পুরুষদের 10 মিটার এয়ার পিস্তল ইভেন্টে ভারতের সরবজোত সিং সোনা জিতেছেন৷

  • এবং, জাকার্তায় ইন্দোনেশিয়া ওপেন ব্যাডমিন্টন টুর্নামেন্টে কোয়ার্টার ফাইনালে উঠেছেন শাটলার লক্ষ্য সেন।

 

||<<><>>||

 

কেন্দ্রে নতুন সরকার গঠনের আগে নয়াদিল্লিতে ব্যস্ত আলোচনা চলছে। জাতীয় গণতান্ত্রিক জোট সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছে, আগামীকাল জাতীয় রাজধানীতে এনডিএ সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হবে। বিজেপি, তেলেগু দেশম পার্টি, জনতা দল (ইউনাইটেড), লোক জনশক্তি পার্টি (রামবিলাস), শিবসেনা (শিন্দে দল), জনতা দল (ধর্মনিরপেক্ষ) এবং এনডিএ-র অন্যান্য সাংবিধানিক দলগুলির নবনির্বাচিত সংসদ সদস্যরা বৈঠকে যোগ দেবেন। এদিকে দিল্লিতে বিজেপি ও জেডি(ইউ) নেতারা পৃথক বৈঠক করছেন। আমাদের সংবাদদাতা থেকে আরো

 

” জাতীয় রাজধানীতে এনডিএ সরকারের শপথ অনুষ্ঠানের আগে ব্যস্ত আলোচনা চলছে। বিজেপি সভাপতি জেপি নাড্ডা এবং কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিংকে মন্ত্রিসভা গঠন নিয়ে এনডিএ অংশীদারদের সাথে আলোচনা করার দায়িত্ব দেওয়া হয়েছে। আজ মি. নাড্ডা বিজেপির সিনিয়র নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ, রাজনাথ সিং, পীযূষ গোয়াল, প্রহ্লাদ যোশী, মনসুখ মান্ডাভিয়া, এবং অশ্বিনী বৈষ্ণব এবং বিজেপির জাতীয় মহাসচিব তরুণ চুগ এবং বিনোদ তাওড়ের সাথে দীর্ঘ বৈঠক করেছেন। এনডিএ সংসদীয় দলের বৈঠকের আগে বেশ কিছু জেডি (ইউ) নেতারা দলের সভাপতি এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সাথে তাঁর বাসভবনেও দেখা করেছেন ইতিমধ্যেই জোটের নেতা নির্বাচিত হয়েছেন, আকাশবাণী, নিউজ দিল্লি ।

<><><> 

লোক জনশক্তি পার্টির (রাম বিলাস) সভাপতি চিরাগ পাসোয়ান বিরোধী নেতাদের দ্বারা অন্য বিজেপি মিত্রদের সাথে তাঁর যোগাযোগের খবর প্রত্যাখ্যান করেছেন। তিনি অবশ্য অভিযোগ করেছেন যে বিরোধীরা এমন চেষ্টা করতে পারে কারণ আদর্শ তাদের কাছে গুরুত্বপূর্ণ নয়। মিঃ পাসওয়ান বলেছিলেন যে এনডিএ তৃতীয়বারের জন্য শ্রী মোদীকে দেশের প্রধানমন্ত্রী করার ম্যান্ডেট পেয়েছে এবং কোনও মিত্রই এটিকে অসম্মান করতে পারে না।                          

<><><> 

নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহল ‘প্রচন্ড’ নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন। আজ মন্ত্রিসভার বৈঠকের পর নেপাল সরকারের মুখপাত্র রেখা শর্মা এ ঘোষণা দেন।

একটি টেলিফোন কথোপকথনের সময়, প্রধানমন্ত্রী দাহাল লোকসভা নির্বাচনে এনডিএ-এর জয়ের জন্য প্রধানমন্ত্রী মোদিকে তার শুভেচ্ছা জানান।

<><><> 

লোকসভা ভোটের ফলাফলের পরে আরও কৌশল নির্ধারণের জন্য ভারতের ব্লক নেতারা আজ জাতীয় রাজধানীতে একাধিক বৈঠক করেছেন। তৃণমূল কংগ্রেসের জাতীয় সাধারণ সম্পাদক ও সাংসদ অভিষেক ব্যানার্জি এবং দলের নেতা ডেরেক ও’ব্রায়েন নয়াদিল্লিতে তাঁর বাসভবনে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের সঙ্গে দেখা করেছেন৷ আম আদমি পার্টির নেতা এবং রাজ্যসভার সাংসদ রাঘব চাড্ডা শিব শেনা (ইউবিটি) নেতা সঞ্জয় রাউতের সাথে বৈঠক করেছেন।

<><><> 

প্রবীণ কংগ্রেস নেতা রাহুল গান্ধী আজ 4 ঠা জুন শেয়ার বাজারের বিপর্যয়ের বিষয়ে একটি যৌথ সংসদীয় কমিটি (JPC) তদন্তের দাবি জানিয়েছেন। নয়াদিল্লিতে দলের সদর দফতরে মিডিয়াকে সম্বোধন করে মিঃ গান্ধী বলেন, বাজারের বিপর্যয়ের কারণে খুচরা বিনিয়োগকারীরা 30 লাখ কোটি টাকা হারিয়েছে। কংগ্রেস নেতা জানতে চেয়েছিলেন কেন প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী শেয়ার বাজারে বিনিয়োগকারী পাঁচ কোটি পরিবারকে বিনিয়োগের সুনির্দিষ্ট পরামর্শ দিয়েছেন।

এদিকে কংগ্রেসের অভিযোগ অস্বীকার করেছে বিজেপি। নয়াদিল্লিতে মিডিয়াকে ব্রিফিংয়ে বিজেপির সিনিয়র নেতা পীযূষ গোয়েল অভিযোগ করেছেন যে রাহুল গান্ধী বাজার বিনিয়োগকারীদের প্রতারণা করার চেষ্টা করছেন। মিঃ গয়াল দাবি করেছেন যে নির্বাচনের ফলাফলের দিনেও মানুষ লাভ করেছে। তিনি আরও যোগ করেছেন যে বিদেশিদের ক্ষতি হয়েছে এবং ভারতীয় বিনিয়োগকারীরা লাভবান হয়েছে। তিনি বলেছিলেন যে 10 বছর আগে যখন ইউপিএ সরকার ক্ষমতায় ছিল, তখন ভারতের বাজার মূলধন ছিল 67 লক্ষ কোটি টাকা এবং আজ বাজার মূলধন বেড়ে 415 লক্ষ কোটি টাকা হয়েছে।

<><><> 

বেশ কয়েকজন নবনির্বাচিত সংসদ সদস্য দিল্লিতে আসতে শুরু করেছেন। 18 তম লোকসভার সদস্যদের স্বাগত জানাতে লোকসভা সচিবালয় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এক বিজ্ঞপ্তিতে, সচিবালয় বলেছে যে প্রক্রিয়াটিকে সহজ করার জন্য নবনির্বাচিত সদস্যদের নিবন্ধন একটি অনলাইন সমন্বিত সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনের মাধ্যমে করা হবে। ঘটনাস্থলেই নবনির্বাচিত সদস্যদের এসবিআই ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, স্থায়ী পরিচয়পত্র, কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্প কার্ড দেওয়ার জন্যও বিশেষ ব্যবস্থা করা হয়েছে। আমাদের সংবাদদাতা থেকে আরো:

 

” লোকসভা সচিবালয় জাতীয় রাজধানীতে বিমানবন্দর এবং রেলওয়ে স্টেশনগুলিতে গাইড পোস্ট স্থাপন করেছে। ওয়েস্টার্ন কোর্ট অ্যানেক্স, হোস্টেল, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ভবন এবং গেস্ট হাউসগুলিতে সদস্যদের ট্রানজিট থাকার ব্যবস্থাও করা হচ্ছে। সফ্টওয়্যার ভিত্তিক কম্পিউটারাইজড সিস্টেম করা হয়েছে। সদস্যদের স্বাগত জানানোর সময়, লোকসভা সচিবালয় প্রতিটি সদস্যকে ভারতের সংবিধান, বিধি, নির্দেশাবলী এবং নিবন্ধকরণের প্রক্রিয়া সম্পর্কিত কিছু প্রকাশনা প্রদান করে অর্পিতা চৌধুরী, আকাশবাণী, নিউজ দিল্লি সহ এই মাসের 14 তারিখ পর্যন্ত চালু থাকবে।”

<><><> 

নির্বাচন কমিশন আজ জানিয়েছে যে সম্প্রতি সমাপ্ত সাধারণ নির্বাচনে সামগ্রিকভাবে 65.79 শতাংশ ভোটার রেকর্ড করা হয়েছে। লাক্ষাদ্বীপে সর্বোচ্চ 84.16 শতাংশ ভোটার রেকর্ড করা হয়েছে এবং তারপরে আসামে 81.56 শতাংশ ভোট পড়েছে। বিহারে সর্বনিম্ন ভোটার 56.19 শতাংশ রেকর্ড করা হয়েছে।

নির্বাচন সংস্থাটি আরও বলেছে যে লোকসভা নির্বাচনের সপ্তম এবং শেষ ধাপে 63.88 শতাংশ ভোটার রেকর্ড করা হয়েছে।

<><><> 

প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার, নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার এবং ডঃ সুখবীর সিং সান্ধুর সাথে আজ সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সাথে দেখা করেছেন৷ তারা রাষ্ট্রপতির কাছে 18 তম লোকসভার সাধারণ নির্বাচনের পরে লোকসভায় নির্বাচিত সদস্যদের নাম ধারণ করে নির্বাচন কমিশনের জারি করা বিজ্ঞপ্তির একটি অনুলিপি জমা দিয়েছে।

প্রেসিডেন্ট মুর্মু নির্বাচনী প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করায় প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনারদের অভিনন্দন জানিয়েছেন।

রাষ্ট্রপতির কাছে তালিকা জমা দেওয়ার পর গণমাধ্যমের সাথে কথা বলার সময় প্রধান নির্বাচন কমিশনার বলেন, এর সাথে তাদের পক্ষ থেকে 18 তম লোকসভা গঠনের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। 

<><><> 

ভোটের প্যানেল আজ লোকসভা ভোটের ফলাফল ঘোষণার পর মডেল কোড অফ কন্ডাক্ট (এমসিসি) তুলে নিয়েছে। 16 ই মার্চ লোকসভা নির্বাচনের ঘোষণার সাথে সাথে আদর্শ আচরণবিধি কার্যকর হয়েছিল। যাইহোক, কর্ণাটক, মহারাষ্ট্র এবং তেলেঙ্গানার স্নাতক ও শিক্ষক নির্বাচনী এলাকায় স্নাতক ও শিক্ষক নির্বাচনী এলাকা থেকে বিধানসভা পরিষদের দ্বিবার্ষিক/উপ নির্বাচনের কারণে আদর্শ আচরণবিধি এখনও কার্যকর রয়েছে।

<><><> 

ওড়িশায়, প্রথম বিজেপির মুখ্যমন্ত্রীর জন্য দৌড় উত্তপ্ত হয়ে উঠছে অন্তত অর্ধ ডজন নাম রাউন্ড করে। সমস্ত 20 জন নবনির্বাচিত সংসদ সদস্য সহ রাজ্যের দলীয় নেতারা দিল্লিতে ক্যাম্প করছেন এবং আগামীকাল এই বিষয়ে কেন্দ্রীয় নেতাদের সাথে দেখা করার সম্ভাবনা রয়েছে। সংসদীয় বোর্ডের বৈঠকে ওড়িশার নতুন মুখ্যমন্ত্রীর নাম নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব সাংসদ এবং অন্যান্য নেতাদের মতামত নেবে। আমাদের ওড়িশা সংবাদদাতা থেকে আরও:

” ওড়িশার প্রথম বিজেপির মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে জল্পনা-কল্পনার মধ্যে, দলের সংসদীয় বোর্ড সম্ভবত দুই থেকে তিন দিনের মধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত নেবে। প্রধানমন্ত্রী এবং সিনিয়র বিজেপি নেতা নরেন্দ্র মোদি ওড়িশায় বেশ কয়েকটি নির্বাচনী সমাবেশে ছিলেন। বলেছেন যে নতুন বিজেপি মুখ্যমন্ত্রী 10শে জুন ভুবনেশ্বরে শপথ নেবেন সামনের দৌড়াদৌড়িদের মধ্যে ছয়বারের সাংসদ এবং প্রাক্তন আদিবাসী বিষয়ক মন্ত্রী জুয়াল ওরাম, জাতীয় সহ-সভাপতি বৈজয়ন্ত পান্ডা, কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এবং সিনিয়র বিধায়ক মোহন চরণ মাঝি। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন লেফটেন্যান্ট গভর্নর এবং ভারতের প্রাক্তন নিয়ন্ত্রক ও অডিট জেনারেল গিরিশ চন্দ্র মুর্মুর নামও লোভনীয় পদের জন্য সামনের রানার হিসাবে বিবেচিত হয়, আকাশবাণী নিউজ, ভুবনেশ্বর।”

<><><> 

দিল্লি বিধানসভা নির্বাচনে এককভাবে লড়বে বলে জানিয়েছে আম আদমি পার্টি। আজ জাতীয় রাজধানীতে মুখ্যমন্ত্রীর বাসভবনে সমস্ত দলীয় বিধায়কের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

<><><> 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আজ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সাথে তাপপ্রবাহের প্রস্তুতি এবং গ্রীষ্মের মাসগুলিতে হাসপাতালে আগুন প্রতিরোধের ব্যবস্থা নিয়ে একটি পর্যালোচনা বৈঠক করেছে। কার্যত স্বাস্থ্য পরিষেবার অধিদপ্তর জেনারেল ডাঃ অতুল গোয়েলের দ্বারা অনুষ্ঠিত এই বৈঠকে সারা দেশে বিভিন্ন স্বাস্থ্যসেবা সুবিধাগুলির দ্বারা গৃহীত অগ্নি এবং বৈদ্যুতিক সুরক্ষা ব্যবস্থাগুলি নিয়েও আলোচনা করা হয়েছিল। বৈঠকে জানানো হয়েছিল যে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উচ্চ-স্তরের আধিকারিকরা কঠোরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। তারা অগ্নিকাণ্ডের অপ্রীতিকর ঘটনায় রোগী, কর্মী এবং দর্শনার্থীদের সরিয়ে নেওয়ার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতির সাথে একটি জরুরি প্রতিক্রিয়া পরিকল্পনা প্রতিষ্ঠা করেছে।

<><><> 

কেন্দ্রীয় মন্ত্রিপরিষদ সচিব রাজীব গৌবা তাপপ্রবাহ এবং বনের দাবানল মোকাবেলার প্রস্তুতি পর্যালোচনা করার জন্য আজ জাতীয় সংকট ব্যবস্থাপনা কমিটির একটি সভায় সভাপতিত্ব করেন। বৈঠকে, মন্ত্রিপরিষদ সচিব তাপপ্রবাহ মোকাবেলায় প্রস্তুতি বাড়ানোর ব্যবস্থাগুলি নিয়মিত পর্যালোচনা এবং পর্যবেক্ষণ করার জন্য মুখ্য সচিবদের অনুরোধ করেছিলেন। তিনি জোর দিয়েছিলেন যে জল সরবরাহের উত্সগুলি বজায় রাখা এবং বাড়ানোর প্রচেষ্টা জোরদার করতে হবে এবং নিয়মিত সমস্ত প্রতিষ্ঠানের ফায়ার সেফটি অডিট নিশ্চিত করতে হবে।

<><><> 

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু মধ্য আরব সাগর, কর্ণাটক, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ এবং বঙ্গোপসাগরের বেশিরভাগ অংশে আরও অগ্রসর হয়েছে। আকাশবাণী নিউজের সাথে কথা বলার সময়, পুনেতে ভারতের আবহাওয়া বিভাগের (আইএমডি) প্রধান, কে এস হোসালিকার বলেছেন, আগামী পাঁচ দিনের মধ্যে এই অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আইএমডি আজকের জন্য থানে, রায়গড়, পুনে, সাতারা, সোলাপুর, বিড এবং আহমেদনগর জেলা সহ মহারাষ্ট্রের বেশ কয়েকটি জেলায় বজ্রঝড় এবং মাঝারি বৃষ্টির জন্য একটি কমলা সতর্কতা জারি করেছে।

আগামী পাঁচ দিনে উত্তর-পূর্ব অঞ্চল, পশ্চিমবঙ্গ এবং সিকিম-এ বজ্রবিদ্যুৎ ও বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামীকাল পর্যন্ত উত্তর-পশ্চিম ভারতের কিছু জায়গায় বৃষ্টি ও বজ্রঝড়ের সম্ভাবনা রয়েছে।

তাপপ্রবাহ সম্পর্কে, আইএমডি বলেছে যে সোমবার পর্যন্ত উত্তর প্রদেশের কিছু অংশে তীব্র তাপপ্রবাহের অবস্থা বিরাজ করবে। আগামী তিন থেকে চার দিন পর্যন্ত মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, পাঞ্জাব, হরিয়ানা, বিহার এবং ওড়িশায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এদিকে, দিল্লিতে আগামী দুই দিন ধুলো ঝড় এবং বজ্রঝড়ের পূর্বাভাস দিয়েছে IMD।

<><><> 

দেশীয় বেঞ্চমার্ক সূচকগুলি আজ প্রায় এক শতাংশ বেড়ে বন্ধ হয়েছে। ব্যবসায়িক ডেস্ক থেকে একটি প্রতিবেদন: 

 

” সেনসেক্স 692 পয়েন্ট বা 0.93 শতাংশ বেড়ে 75,075 এ বন্ধ হয়েছে। নিফটি 201 পয়েন্ট বা 0.89 শতাংশ বেড়ে 22,821 এ স্থির হয়েছে। ফরেক্স বাজারে, মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় রুপি 83 টাকা এবং 49 পয়সায় শেষ হয়েছে গ্লোবাল কমোডিটি এক্সচেঞ্জে, 5 আগস্ট চুক্তির জন্য, গ্লোবাল ক্রুড বাজারে, ব্রেন্ট ক্রুড প্রতি ব্যারেল 72,809 টাকায় লেনদেন করছিল, যখন রিপোর্ট এসেছে। লালিমা আনেজা আকাশবাণী নিউজের জন্য ড্যাং।”

<><><> 

শুটিংয়ে, সার্বজ্যোত সিং আজ জার্মানির মিউনিখে ISSF বিশ্বকাপে পুরুষদের 10 মিটার এয়ার পিস্তল ইভেন্টে সোনার পদক জিতেছেন। টুর্নামেন্টে ভারতের হয়ে প্রথম পদক জিতেছেন তিনি। 22 বছর বয়সী ভারতীয় ফাইনালে চীনের বু শুয়াইহাংকে হারিয়েছেন। জার্মানির রবিন ওয়াল্টার ব্রোঞ্জ পদক স্থির করেন।

<><><> 

ব্যাডমিন্টনে, টেকার শাটলার লক্ষ্য সেন জাকার্তায় ইন্দোনেশিয়া ওপেনের পুরুষদের একক কোয়ার্টার ফাইনালে উঠেছে। ভারতীয় খেলোয়াড় আজ সরাসরি গেমে জাপানের কেনতা নিশিমোতোকে পরাজিত করেছেন।

<><><> 

 

আবারও শিরোনাম

 

  • কেন্দ্রে নতুন সরকার গঠনের আগে তুমুল আলোচনা চলছে। আগামীকাল নয়াদিল্লিতে NDA সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হবে।

  • এনডিআইএ ব্লকের নেতারা জাতীয় রাজধানীতে আরও কৌশল নির্ধারণের জন্য একাধিক বৈঠক করেন।

  • কেন্দ্র রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সাথে তাপপ্রবাহের প্রস্তুতি এবং গ্রীষ্মকালে হাসপাতালে আগুন প্রতিরোধের ব্যবস্থা নিয়ে পর্যালোচনা সভা করেছে৷

  • দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু কর্ণাটক, মহারাষ্ট্র, তেলেঙ্গানা এবং উপকূলীয় অন্ধ্রপ্রদেশের কিছু অংশে অগ্রসর হয়।

  • শুটিংয়ে, জার্মানির মিউনিখে ISSF বিশ্বকাপে পুরুষদের 10 মিটার এয়ার পিস্তল ইভেন্টে ভারতের সরবজোত সিং সোনা জিতেছেন৷

  • এবং, জাকার্তায় ইন্দোনেশিয়া ওপেন ব্যাডমিন্টন টুর্নামেন্টে কোয়ার্টার ফাইনালে উঠেছেন শাটলার লক্ষ্য সেন।

                                                 ©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!