সন্ধ্যার খবর-8 জুলাই, 2024 রাত 9:00 PM

 

সন্ধ্যার খবর

8 জুলাই, 2024 রাত 9:00 PM

শিরোনাম :-

  • 22 তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে অংশ নিতে মস্কো পৌঁছেছেন প্রধানমন্ত্রী।

  • সুপ্রিম কোর্ট কেন্দ্র এবং NTA-কে NEET-UG পেপার ফাঁস মামলার রিপোর্ট দাখিল করতে বলেছে।

  • ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন বিধানসভায় আস্থা ভোটে জয়ের পর তার মন্ত্রিসভা সম্প্রসারণ করেছেন।

  • ভারী বৃষ্টিতে মহারাষ্ট্র ও উত্তরাখণ্ডে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়েছে।

  • উইম্বলডনে, এলেনা রাইবাকিনা মহিলাদের একক কোয়ার্টার ফাইনালে উঠেছেন; পুরুষদের একক রাউন্ড অফ 16-এ, নোভাক জোকোভিচ আজ রাতে হোলগার রুনের মুখোমুখি হবে।

<><><> 

রাশিয়া ও অস্ট্রিয়ায় তিন দিনের সরকারি সফরে আজ সন্ধ্যায় মস্কো পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মস্কো বিমানবন্দরে তিনি গার্ড অব অনার গ্রহণ করেন। প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানান রাশিয়ার প্রথম উপপ্রধানমন্ত্রী ডেনিস মান্টুরভ। আগামীকাল ভারত ও রাশিয়ার মধ্যে 22 তম বার্ষিক শীর্ষ সম্মেলনের সময়, প্রধানমন্ত্রী মোদী এবং রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন প্রতিরক্ষা, বাণিজ্য সংযোগ, বিনিয়োগ সম্পর্ক, শক্তি সহযোগিতা, শিক্ষা, সংস্কৃতি এবং জনগণের মধ্যে জনগণের মধ্যে সহ দ্বিপাক্ষিক বিষয়গুলির সম্পূর্ণ পরিসর পর্যালোচনা করবেন। বিনিময় তারা পারস্পরিক স্বার্থের আঞ্চলিক ও বৈশ্বিক উন্নয়নের বিষয়েও দৃষ্টিভঙ্গি ভাগাভাগি করবেন। রাশিয়ার প্রেসিডেন্ট আজ সন্ধ্যায় প্রধানমন্ত্রীর জন্য একান্ত নৈশভোজের আয়োজন করবেন। আগামীকাল, প্রধানমন্ত্রী রাশিয়ায় ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে মতবিনিময় করবেন। দুই দেশ সফরের দ্বিতীয় ধাপে প্রধানমন্ত্রী আগামীকাল অস্ট্রিয়ার চ্যান্সেলরের আমন্ত্রণে অস্ট্রিয়া সফর করবেন।

<><><> 

সুপ্রিম কোর্ট কেন্দ্র এবং ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে বুধবারের মধ্যে NEET UG পেপার ফাঁস মামলায় তার সামনে একটি প্রতিবেদন দাখিল করতে বলেছে। শীর্ষ আদালত সিবিআইকে এখনও পর্যন্ত মামলার তদন্তের স্ট্যাটাস রিপোর্ট দাখিল করার নির্দেশ দিয়েছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পার্দিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ NEET-UG পরীক্ষা সংক্রান্ত আবেদনের একটি ব্যাচের শুনানি করছিল, যার মধ্যে মেডিকেল পরীক্ষায় অনিয়ম ও অসদাচরণের অভিযোগ রয়েছে এবং এটি নতুন করে পরিচালনা করার নির্দেশনা চাওয়া হয়েছে। সিজেআই বলেছেন, পরীক্ষার পবিত্রতা যে আপোস করা হয়েছে তা প্রশ্নের বাইরে। তিনি বলেন, তবে পুনঃপরীক্ষার আদেশ দেওয়ার আগে প্রশ্ন ফাঁসের পরিমাণ জানা দরকার। শীর্ষ আদালত বলেছে যে পরীক্ষা বাতিল করাই চূড়ান্ত উপায়। বিষয়টি এখন বৃহস্পতিবার শুনানির জন্য তালিকাভুক্ত করা হয়েছে।

<><><>

সরকার শ্রী অমরনাথজি যাত্রার তীর্থযাত্রীদের জন্য নির্বিঘ্ন মোবাইল সংযোগ নিশ্চিত করতে টেলিকম পরিকাঠামোতে উল্লেখযোগ্য উন্নতি ঘোষণা করেছে। টেলিকমিউনিকেশন বিভাগ পরিকাঠামো উন্নত করতে এবং যাত্রা রুটগুলিতে ক্রমাগত কভারেজ দেওয়ার জন্য Airtel, BSNL, এবং Reliance JIO সহ প্রধান টেলিকম পরিষেবা প্রদানকারীদের সাথে অংশীদারিত্ব করেছে। কভারেজ নিশ্চিত করতে, 31টি নতুন সাইট সহ মোট 82টি সাইট সক্রিয় হবে। এই আপগ্রেডগুলির লক্ষ্য তীর্থযাত্রী এবং জনসাধারণকে নিরবচ্ছিন্ন মোবাইল সংযোগ প্রদান করা।

<><><> 

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু গ্রীষ্মের সময় দেশের অনেক অংশে প্রত্যক্ষ করা ভয়াবহ তাপপ্রবাহের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এবং পতাকা দিয়েছেন যে সাম্প্রতিক বছরগুলিতে বিশ্বজুড়ে চরম আবহাওয়ার ঘটনাগুলি আরও ঘন ঘন হয়ে উঠেছে। তিনি পরিবেশ রক্ষা ও সংরক্ষণের জন্য সরকার এবং আন্তর্জাতিক সংস্থাগুলির সূচিত প্রচেষ্টাকে পরিপূরক করতে তাদের নিজস্ব পর্যায়ে সক্রিয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। রাষ্ট্রপতি, যিনি তার নিজ রাজ্য ওড়িশায় চার দিনের সফরে রয়েছেন, তিনি আজ সকালে পুরীর সমুদ্র সৈকতে হাঁটতে হাঁটতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X এর মাধ্যমে প্রকৃতির প্রতি তার প্রতিচ্ছবি শেয়ার করেছেন।

<><><> 

ভাইস-প্রেসিডেন্ট জগদীপ ধনখার ক্যান্টনমেন্ট এলাকার অভ্যন্তরে পরিবেশের যত্ন নেওয়া এবং গাছপালা লালন-পালনের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। আজ নয়াদিল্লিতে ইন্ডিয়ান ডিফেন্স এস্টেট সার্ভিসের 2023 ব্যাচের অফিসার ট্রেইনিদের সাথে মতবিনিময় করে, তিনি পরামর্শ দিয়েছিলেন যে সমাজের বৃহত্তর সুবিধার জন্য একটি কাঠামোগত পদ্ধতিতে প্রতিরক্ষা এস্টেট জমিতে ভেষজ বাগান এবং উদ্যানপালন প্রচার করে এটি অর্জন করা যেতে পারে।

<><><> 

কৃষিমন্ত্রী শিবরাজ সিং চৌহান আজ বলেছেন যে সারা দেশে প্রায় আট হাজার ৮০০ কৃষক উৎপাদনকারী সংস্থা, এফপিও স্থাপন করা হয়েছে। দিল্লি হাটে এফপিও মেলা পরিদর্শন করার পর সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন, এফপিও কৃষকদের উন্নত প্রযুক্তি, ক্রেডিট, ভালো ইনপুট এবং আরও বেশি বাজারের সুবিধা দিয়ে উন্নত মানের পণ্য উৎপাদনে উৎসাহিত করে।

<><><> 

গত বছরের ৩৩১ লাখ হেক্টরের তুলনায় এখন পর্যন্ত ৩৭৮ লাখ হেক্টর জমিতে খরিফ ফসল বপন করা হয়েছে। গত বছরের তুলনায় ফসলের বপন 14 শতাংশ বেড়েছে। কৃষি মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত ফসল বপনের তথ্য থেকে জানা যায় যে প্রায় 60 লাখ হেক্টর জমিতে ধান বপন করা হয়েছে, যা গত বছরের তুলনায় নয় লাখ হেক্টর বেশি। মন্ত্রণালয় জানিয়েছে, ৩৬ লাখ হেক্টরের বেশি এলাকা ডাল চাষের আওতায় এসেছে যা গত বছরের তুলনায় ১৩ লাখ হেক্টর বেশি।

<><><> 

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন আজ বিধানসভায় আস্থা ভোটে জয়ের পর তার মন্ত্রিসভা সম্প্রসারণ করেছেন। ক্যাবিনেট মন্ত্রী হিসাবে শপথ নেওয়া 11 জন বিধায়কের মধ্যে ছয়জন জেএমএম, চারজন কংগ্রেস এবং একজন আরজেডির। মন্ত্রিসভায় স্থান পেয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী চম্পাই সরেন। মন্ত্রিসভায় তিনটি পরিবর্তন করা হয়েছে যার মধ্যে দুটি কংগ্রেস এবং একটি জেএমএম থেকে। জেএমএমের বসন্ত সোরেন এবং কংগ্রেসের বাদল পাত্রলেখকে মন্ত্রিসভা থেকে বাদ দেওয়া হয়েছে।

<><><> 

জম্মু ও কাশ্মীরে, আজ কাঠুয়া জেলার প্রত্যন্ত মাচেদি এলাকায় সন্ত্রাসীরা হ্যান্ড গ্রেনেড ছোঁড়ে এবং সেনাবাহিনীর গাড়িতে গুলি চালানোর পরে কমপক্ষে দুই সেনা আহত হয়েছে। আকাশবাণী জম্মু সংবাদদাতা জানাচ্ছেন যে কাঠুয়ার মাচেদি এলাকায় সন্ত্রাসবাদীদের হামলার পরে সন্ত্রাসবাদী এবং নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত বাহিনী ঘটনাস্থলে পৌঁছেছে। সেনাবাহিনী এলাকাটি ঘিরে রেখেছে এবং ব্যাপক তল্লাশি অভিযান শুরু করা হয়েছে।

<><><> 

 কংগ্রেস নেতা রাহুল গান্ধী আজ মণিপুরের ত্রাণ শিবিরে সহিংসতায় ক্ষতিগ্রস্ত পরিবারের সঙ্গে দেখা করেছেন। ইম্ফালে সাংবাদিকদের উদ্দেশে তিনি জনগণকে সহিংসতা বন্ধ করতে এবং শান্তিপূর্ণভাবে একসঙ্গে বসবাস করার আহ্বান জানান। রাজ্যে তাঁর একদিনের সফরের সময়, মিঃ গান্ধী আজ সন্ধ্যায় রাজ্যপাল আনুসুইয়া উইকেয়ের সাথেও দেখা করেছিলেন।

<><><> 

সংখ্যালঘুদের জন্য জাতীয় কমিশন আজ 18টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধিদের সাথে আনন্দ বিবাহ আইনের অধীনে শিখ বিবাহের বাস্তবায়ন এবং নিবন্ধন নিয়ে আলোচনা করার জন্য একটি বৈঠক করেছে। সংখ্যালঘু বিষয়ক মন্ত্রক বলেছে যে ঝাড়খণ্ড, মহারাষ্ট্র এবং মেঘালয় সহ রাজ্যগুলি এই আইনের বাস্তবায়নের কথা জানিয়েছে এবং অন্যান্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি আশ্বাস দিয়েছে যে তারা দুই মাসের মধ্যে এটি করবে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন জাতীয় সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান ড.

<><><> 

মহারাষ্ট্রে, মুম্বাই সহ অনেক জেলায় আজ প্রবল বৃষ্টি হয়েছে। মুম্বাই মেট্রোপলিটন অঞ্চলের অনেক এলাকা থেকে জলাবদ্ধতার খবর পাওয়া গেছে। রায়গড়, রত্নাগিরি, সিন্ধুদুর্গ, পুনে, সাতারা, কোলহাপুর এবং বুলদানার কিছু এলাকায় বন্যার মতো পরিস্থিতি তৈরি হয়েছে। আইএমডি আগামী 24 ঘন্টার জন্য রায়গড়, রত্নাগিরি, সিন্ধুদুর্গ, পুনে এবং সাতারা জেলার জন্য একটি লাল সতর্কতা জারি করেছে, যখন মুম্বাই, থানে এবং পালঘর জেলার জন্য একটি কমলা সতর্কতা জারি করা হয়েছে। একটি প্রতিবেদন:

 

 

” রাতারাতি ভারী বৃষ্টির ফলে ট্রেন পরিষেবা ব্যাহত হয়েছে এবং রাস্তায় জলাবদ্ধতা আজ অফিসগামীদের জন্য সমস্যা তৈরি করেছে। মুম্বাই বিমানবন্দরে ফ্লাইট পরিষেবাগুলিও মারাত্মকভাবে প্রভাবিত হয়েছিল এবং কম দৃশ্যমানতার কারণে প্রায় 50 টি ফ্লাইট বাতিল বা অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। রাজ্য বিধানসভার উভয় কক্ষ। অনেক সদস্য এবং কর্মকর্তারা বিধান ভবনে পৌঁছতে না পারার কারণেও স্থগিত করা হয়েছিল, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে বলেছেন যে জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনীর দলগুলিকে যেখানে প্রয়োজন সেখানে নিরাপদ স্থানে স্থানান্তর করতে মোতায়েন করা হয়েছে।

 

 

উত্তরাখণ্ডে চম্পাবত ও উধম সিং নগর জেলায় জলাবদ্ধতার পর ত্রাণ ও উদ্ধার অভিযান চলছে। গভীর রাতে টানা বর্ষণে এ দুই জেলার কয়েকটি স্থানে জলাবদ্ধতা দেখা দিয়েছে। এসডিআরএফ কমান্ড্যান্ট মণিকান্ত মিশ্র জানিয়েছেন, প্রায় 200 থেকে 250 জনকে উদ্ধার করা হয়েছে।

 

 

এদিকে, আগামীকাল রাজ্যের কিছু জায়গায় ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। আমাদের সংবাদদাতা থেকে আরো:

 

 

“চম্পাওয়াত জেলার পূর্ণগিরি তহসিলে, স্থানীয় প্রশাসনের সহায়তায় রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং পুলিশ বাহিনী 150 টিরও বেশি পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। একই সময়ে, খাটিমা এবং 25টিরও বেশি জায়গায় জলাবদ্ধতার পরে। উধম সিং নগর জেলার সিতারগঞ্জ তহসিল, এনডিআরএফ, এসডিআরএফ, পুলিশ, জল পুলিশ দল এবং তহসিল প্রশাসন যৌথভাবে গিলহারি চাকারপুর গ্রাম থেকে প্রায় 150 জনকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে গেছে আগামীকাল সকালে বন্যা কবলিত এলাকার স্থল পরিদর্শন, মুখ্যমন্ত্রী কুমায়ুন কমিশনার, চম্পাওয়াত এবং উধম সিং নগরের জেলাশাসক এবং অন্যান্য সংশ্লিষ্ট আধিকারিকদের সাক্ষীকে ত্রাণ ও উদ্ধার অভিযান পরিচালনা করার নির্দেশ দিয়েছেন সিং, আকাশবাণী নিউজ, দেরাদুন”।

<><><> 

পৃথিবী বিজ্ঞান মন্ত্রী ড. জিতেন্দ্র সিং আজ সারা দেশে চলমান বর্ষা মৌসুমের পরিপ্রেক্ষিতে জনসাধারণের উদ্বেগ এবং ইনপুটগুলিকে একচেটিয়াভাবে সমাধান করার জন্য একটি উচ্চ-পর্যায়ের বৈঠক করেছেন৷ বৈঠকে তিনি আবহাওয়ার পূর্বাভাস ব্যবস্থার মানোন্নয়ন পর্যালোচনা করেন। ডাঃ সিং বলেছেন যে আগামী সময়ে দিল্লি এনসিআরে তিনটি রাডার এবং 180টি স্বয়ংক্রিয় আবহাওয়ার পূর্বাভাস সিস্টেম ইনস্টল করা হবে। মুম্বাইতে দুটি রাডার স্থাপন করা হয়েছে এবং আরও চারটি পাইপলাইনে রয়েছে। চেন্নাইয়ে ইতিমধ্যেই তিনটি রাডার রয়েছে এবং আরও একটি কলকাতায় স্থাপন করা হবে।

<><><> 

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া, TRAI সম্প্রচার এবং তারের পরিষেবা এবং রিলিজের জন্য নিয়ন্ত্রক কাঠামোতে সংশোধনী বিজ্ঞপ্তি দিয়েছে। TRAI 200টি চ্যানেলের জন্য 130 টাকা এবং 200 টিরও বেশি চ্যানেলের জন্য 160 টাকা নেটওয়ার্ক ক্ষমতা ফি-এর সিলিং সরিয়ে দিয়েছে৷ ফি এখন বাজার বাহিনী দ্বারা চালিত হবে. স্বচ্ছতা নিশ্চিত করার জন্য, নিয়ন্ত্রক বলেছে যে সমস্ত চার্জ বাধ্যতামূলকভাবে পরিষেবা প্রদানকারীদের দ্বারা প্রকাশ করতে হবে এবং এটির রিপোর্ট করার পাশাপাশি গ্রাহকদের সাথে যোগাযোগ করতে হবে।

<><><> 

সরকার এই মাসের 15 তারিখ থেকে 90 দিনের জন্য হোয়াইট গুডস, এয়ার কন্ডিশনার এবং এলইডি লাইটের জন্য প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (পিএলআই) স্কিমের জন্য আবেদন উইন্ডো পুনরায় খুলবে। বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় জানিয়েছে, আবেদনের উইন্ডো 15 জুলাই থেকে 12 অক্টোবর পর্যন্ত খোলা থাকবে। এতে বলা হয়েছে, আবেদন জানালা বন্ধ হওয়ার পর কোনো আবেদন গ্রহণ করা হবে না। মন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত ৬৬ জন আবেদনকারীকে পিএলআই স্কিমের আওতায় ৬ হাজার ৯৬২ কোটি টাকার প্রতিশ্রুতিবদ্ধ বিনিয়োগের সুবিধাভোগী নির্বাচিত করা হয়েছে।

<><><> 

ফ্রান্সে, ক্ষমতাসীন দল স্ন্যাপ আইনসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে ব্যর্থ হওয়ার পরে রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল অ্যাটালের পদত্যাগ প্রত্যাখ্যান করেছেন। ম্যাক্রোঁ দেশের স্থিতিশীলতা নিশ্চিত করতে আটালকে আপাতত প্রধানমন্ত্রী হিসেবে থাকতে বলেছেন। 30 জুন এবং 7 জুলাই অনুষ্ঠিত দুই দফা আইনসভা নির্বাচনে, ম্যাক্রোঁর জোট 163টি আসন নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। বামপন্থী দলগুলোর জোট, নিউ পপুলার ফ্রন্ট, 577 সদস্যের জাতীয় পরিষদে 182টি আসন নিয়ে আপেক্ষিক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।

<><><> 

উইম্বলডনে, প্রাক্তন চ্যাম্পিয়ন, এলেনা রাইবাকিনা আনা কালিনস্কায়াকে পরাজিত করে তার টানা তৃতীয় উইম্বলডন কোয়ার্টার ফাইনালে পৌঁছেছেন। মহিলাদের একক রাউন্ড অফ 16-এ, কালিনস্কায়া কব্জির ইনজুরির পরে ওয়াকওভার নিয়েছেন। পুরুষদের একক রাউন্ড অফ 16-এ, সাতবারের চ্যাম্পিয়ন এবং দ্বিতীয় বাছাই নোভাক জোকোভিচ আজ রাতে 15তম বাছাই ডেনিশ, হোলগার রুনের মুখোমুখি হবে। এর আগে, দিনে, ইতালীয় 25 তম বাছাই লরেঞ্জো মুসেত্তি জিওভান্নি এমপেটশি পেরিকার্ডের অসাধারণ যাত্রা শেষ করেছিলেন। সংঘর্ষে মুসেত্তি 4-6, 6-3, 6-3, 6-2 জয় নিশ্চিত করেন এবং তার প্রথম গ্র্যান্ড স্ল্যাম কোয়ার্টার ফাইনালে ওঠেন।

<><><> 

আবারও শিরোনাম:-

  • 22 তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে অংশ নিতে মস্কো পৌঁছেছেন প্রধানমন্ত্রী।

  • সুপ্রিম কোর্ট কেন্দ্র এবং NTA-কে NEET-UG পেপার ফাঁস মামলার রিপোর্ট দাখিল করতে বলেছে।

  • ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন বিধানসভায় আস্থা ভোটে জয়ের পর তার মন্ত্রিসভা সম্প্রসারণ করেছেন।

  • ভারী বৃষ্টিতে মহারাষ্ট্র ও উত্তরাখণ্ডে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়েছে।

  • উইম্বলডনে, এলেনা রাইবাকিনা মহিলাদের একক কোয়ার্টার ফাইনালে উঠেছেন; পুরুষদের একক রাউন্ড অফ 16-এ, নোভাক জোকোভিচ আজ রাতে হোলগার রুনের মুখোমুখি হবে।

 

 

 

 ©kamaleshforeducation.in(2023)

 

error: Content is protected !!