সাম্যবাদী কবিতার MCQ প্রশ্ন উত্তর-WB HS Class 11-Semester-1

 

সাম্যবাদী কবিতার MCQ প্রশ্ন উত্তর

 Bengali MCQ For Semester-1

  WB HS Class 11 Bengali MCQ For Semester-1-West Bengal Board এর ক্লাস 11 এর ছাত্রছাত্রীদের জন্য  নিয়ে আসা হয়েছে কাজী নজ্ররুল ইসলামের সাম্যবাদী কবিতার বহুবিকল্পধর্মী প্রশ্ন উত্তর । প্রথম সেমিস্টারের জন্য এই MCQ প্রশ্ন উত্তরগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

সাম্যবাদী কবিতার MCQ প্রশ্ন উত্তর |

WB HS Class 11 Bengali MCQ For Semester-1

১। ‘সাম্যবাদী কবিতাটি প্রথম প্রকাশিত হয়-

(ক) বিজলী প্রত্রিকায়

(খ) লাঙল পত্রিকায় (উত্তর)

(গ) সওগাত পত্রিকায়

(ঘ) গণবাণী প্রত্রিকায়।

২। ‘সাম্যবাদী’ কবিতাটি প্রথম কবে প্রকাশিত হয়?

(ক) ১৯২১ খ্রিস্টাব্দের ১২ মে

(খ) ১৯২২ খ্রিস্টাব্দের ১৫ মার্চ

(গ) ১৯১৯ খ্রিস্টাব্দের ২০ সেপ্টেম্বর

(ঘ) ১৯২৫ খ্রিস্টাব্দের ২৫ ডিসেম্বর (উত্তর)

৩। সাম্যবাদী কবিতাটি পরে কোন্ কাব্যগ্রন্থে সংকলিত হয়?

(ক) দোলনচাঁপা

(খ) ঝিঙে ফুল

(গ) সর্বহারা (উত্তর)

(ঘ) বিষাদ

৪। ‘সর্বহারা’ কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়-

(ক) ১৯২৭ খ্রিস্টাব্দের মে মাসে

(খ) ১৯২৬ খ্রিস্টাব্দের অক্টোবর মাসে (উত্তর)

(গ) ১৯২৮ খ্রিস্টাব্দের অক্টোবর মাসে

(ঘ) ১৯২৬ খ্রিস্টাব্দের জুন মাসে

৫। নজরুল ইসলামের প্রথম প্রকাশিত রচনা হল-

(ক) বিষের বাঁশি

(খ) বিদ্রোহী

(গ) বাউন্ডুলের আত্মকাহিনী (উত্তর)

(ঘ) সর্বহারা

৬। নজরুল ইসলামের যে কাব্যগ্রন্থে মূলত ছোটোদের কবিতা প্রকাশিত হয়-

(ক) ভাঙার গান

(খ) ঝিঙে ফুল (উত্তর)

(গ) নতুন চাঁদ

(ঘ) ছায়ানট

৭। জরথুষ্ট্রপন্থী যে জাতির কথা ‘সাম্যবাদী’ কবিতায় আমরা পাই-

(ক) ইহুদি

(খ) পার্সি (উত্তর)

(গ) জৈন্য

(ঘ) বৌদ্ধ

৮। শিখদের সুবৃহৎ ধর্মগ্রন্থের নাম-

(ক) গ্রন্থসাহেব (উত্তর)

(খ) ত্রিপিটক

(গ) জেন্দাবেস্তা

(ঘ) কোরান

৯। মৃত-পুথি-কঙ্কাল বলতে কবি বোঝাতে চেয়েছেন-

(ক) পুরোনো ধ্যানধরণা (উত্তর)

(খ) বই-খাতার জঞ্জাল

(গ) যজ্ঞের সরঞ্জাম

(ঘ) তন্ত্রসাধনার বস্তু

১০। সাম্যবাদী কবিতা অনুসারে বাঁশির কিশোর মহা-গীতা গাইছেন কোথায় বসে?

(ক) রণভূমিতে (উত্তর)

(খ) নদীর ধারে

(গ) মন্দিরে

(ঘ) মসজিদে

১১। সাম্যবাদী কবিতা অনুসারে যে মুনি রাজ্য ত্যাগ করলেন-

(ক) কাশ্যপ মুনি

(খ) ভরদ্বাজমুনি

(গ) বিশ্বামিত্র মুনি

(ঘ) শাক্যমুনি (উত্তর)

১২। গাহি সাম্যের গান- এখানে ‘সাম্য’ বলতে বোঝানো হয়েছে-

(ক) গানের কথা

(খ) সমতার কথা (উত্তর)

(গ) ধর্মের কথা

(ঘ) ভেদাভেদের কথা

১৩। ইহুদিরা কোন্ দেশের নাগরিক?

(ক) প্রাচীন জুডিয়া (উত্তর)

(খ) পারস্য

(গ) চিন

(ঘ) ভারতবর্ষ

১৪। সীমাবাদী’ কবিতা অনুসারে পথে কী ফুটে থাকার কথা বল হয়েছে?

(ক) গুল্ম

(খ) কাঁটা গাছ

(গ) ঘাস ঝোপ

(ঘ) তাজা ফুল (উত্তর)

১৫। বুদ্ধদের কোন স্থানে সিদ্ধিলাভ করেছিলেন?

(ক) জেরুজালেম

(খ) বুদ্ধ-গয়া (উত্তর)

(গ) লুম্বিনী

(ঘ) কপিলাবস্তু

১৬। সাম্যবাদী’ কবিতা অনুসারে কী শুনে শাক্যমুনি রাজ্য ত্যাগ করেছিল?

(ক) মায়ের ডাক শুনে

(খ) সন্তানের ডাক শুনে

(গ) মনের ডাক শুনে

(ঘ) রাজ্য মানবের বেদনার ডাক শুনে (উত্তর)

১৭। সাম্যবাদী কবিতাটি যে ছন্দে রচিত-

(ক) দলবৃত্ত ছন্দ

(খ) পয়ার ছন্দ

(গ) মাত্রাবৃত্ত ছন্দ (উত্তর)

(ঘ) গদ্যছন্দ

১৮। ‘সাম্যবাদী’ কবিতায় অসম্পূর্ণ চরণ সংখ্যা –

(ক) চারটি

(খ) ছয়টি

(গ) পাঁচটি (উত্তর)

(ঘ) তিনটি

১৯। ‘সাম্যবাদী’ কবিতায় যে যে সংখ্যক চরণগুলি অসম্পূর্ণ-

(ক) এক, তিন, নয়, উনত্রিশ, একত্রিশ

(খ) এক, চার, সাত, উনিশ, একত্রিশ (উত্তর)

(গ) তিন, সাত, এগারো, সাতাশ, উনত্রিশ

(ঘ) চার, দশ, পনেরো, একুশ, আঠাশ

২০। এই হৃদয়ের ধ্যান-গুহা মাঝে বসিয়া ____________ ।

(ক) কথমুনি

(খ) জহ্নুমুনি

(গ) শাক্যমুনি (উত্তর)

(ঘ) বশিষ্ঠ মুনি

২১। ________________ পড়ে যাও যত সখ –

(ক) জেন্দাবেস্তা-গ্রন্থ-সাহেব (উত্তর)

(খ) গ্রন্থ-সাহেব-জেন্দাবেস্তা

(গ) খাইবেল-ত্রিপিটক

(ঘ) বেদ-বেদান্ত

২২। সকল শাস্ত্র খুঁজে পাবে সখা খুলে দেখ ________________ ।

(ক) ধর্মগ্রন্থ

(খ) সাম্যের গান

(গ) পুথিপত্র

(ঘ) নিজ প্রাণ (উত্তর)

২৩। কেন খুঁজে ফের দেবতা-ঠাকুর __________________ ।

(ক) মন্দির দেবালয়ে

(খ) মৃত-পুঁথি-কঙ্কালে (উত্তর)

(গ) তীর্থে তীর্থে

(ঘ) মক্কা-মদিনায়

২৪। হাসিছেন তিনি _____________ নিভৃত অন্তরালে!

(ক) অমৃত-হিয়ার (উত্তর)

(খ) মানুষের চোখের

(গ) দেবালয়ের

(ঘ) বৃন্দাবনের

২৫। এইখানে এসে লুটাইয়া পড়ে সকল ________________ ।

(ক) ভক্তকুল

(খ) যুগাবতার

(গ) রাজমুকুট (উত্তর)

(ঘ) দেবতা

২৬। এইখানে বসে ______________ পেল সত্যের পরিচয় ।

(ক) ঈসা মুসা (উত্তর)

(খ) শ্রীকৃষ্ণ

(গ) রাখাল বালক

(ঘ) গৌতম বুদ্ধ।

২৭। এই রণ-ভূমে বাঁশির কিশোর গাহিলেন

(ক) জীবনের গান

(খ) বাঁশির সুর

(গ) ধর্মের কথা

(ঘ) মহা-গীতা (উত্তর)

২৮। সাম্যবাদী কবিতায় যে ক্রমে এই চারটি ধর্মের কথা বলা হয়েছে-

(ক) হিন্দু-বৌদ্ধ-মুসলিম-ক্রিশ্চান (উত্তর)

(খ) হিন্দু-মুসলিম-বৌদ্ধ-ক্রিশ্চান

(গ) বৌদ্ধ-হিন্দু-মুসলিম-ক্রিশ্চান

(ঘ) ক্রিশ্চান-হিন্দু-মুসলিম-বৌদ্ধ

২৯। সাম্যবাদী’ কবিতায় কবি যে ক্রমে বিভিন্ন সম্প্রদায়ের মানুষের কথা বলেছেন –

(ক) পার্সি-জৈন- ইহুদি- সাঁওতাল-ভীল- গারো (উত্তর)

(খ) ইহুদি-জৈন- পার্সি-সাঁওতাল-ভীল-গারো

(গ) সাঁওতাল-ভীল-গারো-ইহুদি- জৈন- পার্সি

(ঘ) পার্সি-ইহুদি-জৈন- সাঁওতাল- গারো-ভীল

৩০। সাম্যবাদী’ কবিতায় যে ক্রমে কবি তীর্থক্ষেত্রের কথা বলেছেন-

(ক) নীলাচল, মথুরা, কাশী, বৃন্দাবন

(খ) নীলাচল, কাশী, মথুরা, বৃন্দাবন (উত্তর)

(গ) কাশী, বৃন্দাবন, নীলাচল, মথুরা

(ঘ) কাশী, মথুরা, নীলাচল, বৃন্দাবন

৩১। সাম্যবাদী’ কবিতায় যে ক্রমে কবি তীর্থস্থানের কথা বলেছেন-

(ক) মদিনা, বুদ্ধ-গয়া, জেরুজালেম, কাবা-ভবন

(খ) বুদ্ধ-গয়া, মদিনা, কাবা-ভবন, জেরুজালেম

(গ) বুদ্ধ-গয়া, জেরুজালেম, মদিনা, কাবা-ভবন (উত্তর)

(ঘ) জেরুজালেম, কাবা-ভবন, মদিনা, বুদ্ধ-গয়া

৩২। (i) সাম্যবাদী কবিতায় রাজা মহা-গীতা গাইছেন ।

(ii) সাম্যবাদী কবিতায় কোরানের সাম্যগান গেয়েছেন আরব-দুলাল ।

(iii) বৌদ্ধ ধর্মের প্রবক্তা হলেন জরথুস্ট ।

(iv) পারসিক ধর্মের প্রবক্তা হলেন গৌতম বুদ্ধ ।

বিকল্পসমূহ:

(ক) (i)-সত্য, (ii)-মিথ্যা, (m)-সত্য, (iv)-মিথ্যা

(খ) (1)-মিথ্যা, (ii)-সত্য, (iii)-মিথ্যা, (iv)-মিথ্যা (উত্তর)

(গ) (i)-সত্য, (ii)-সত্য, (iii)-সত্য, (iv)-মিথ্যা

(ঘ) (i)-মিথ্যা, (ii)-সত্য, (iii)-মিথ্যা, (iv)-সত্য

৩৩। “যেখানে আসিয়া এক হয়ে গেছে.সব বাধা-ব্যবধান,” যেখানে এটা সম্ভব-

(ক) ধর্মব্যবস্থায় (উত্তর)

(খ) রাজতন্ত্রে

(গ) সাম্যবাদী সমাজে

(ঘ) সামরিক শাসনে

৩৪। চার্বাক হল-

(ক) বৌদ্ধ সন্ন্যাসী

(খ) আরব দেশের একজন ধর্ম প্রচারক

(গ) একটি ভারতীয় দর্শন (উত্তর)

(ঘ) প্রাচীন ভারতের একজন শাসক

৩৫। কিন্তু কেন এ পণ্ডশ্রম…?”-কবি যাকে ‘পণ্ডশ্রম’ বলেছেন-

(ক) ধর্মগ্রন্থে জ্ঞানের সন্ধান (উত্তর)

(খ) কঠিন কাজে আত্মনিয়োগ

(গ) চোরকে ধর্মের কাহিনি শোনানো

(ঘ) মানবসেবায় নিজেকে নিবেদন

৩৬। “দোকানে কেন এ দর-কষাকষি?”-কবি এখানে বলতে চেয়েছেন-

(ক) মানুষের লাভ-ক্ষতির হিসাবের কথা

(খ) ধর্মে ধর্মে বিভেদের কথা (উত্তর)

(গ) মানুষের স্বার্থপরতার কথা

(ঘ) অন্যকে ফাঁকি দেওয়ার প্রবণতার কথা

৩৭। পথে ফুটে তাজা ফুল”-এই ‘তাজা ফুল’ হল

(ক) সজীব হৃদয় (উত্তর)

(খ) পবিত্র ধর্মগ্রন্থ

(গ) সুন্দর স্থাপত্য

(ঘ) মানুষের সৃষ্টি

৩৮। সকল কালের জ্ঞান’ যেখানে আছে-

(ক) কেতাবে

(খ) ধর্মসাধনায়

(গ) মানুষের নিজের মধ্যে (উত্তর)

(ঘ) প্রকৃতিতে

৩৯। নিজের প্রাণের মধ্যেই যা খুঁজে পাওয়া যাবে-

(ক) বিশ্বভুবন

(খ) উদারতা

(গ) আলোকময়তা

(ঘ) সকল শাস্ত্র (উত্তর)

৪০। ‘দেউল’ শব্দটির উৎস-

(ক) দোল

(খ) দেয়াল

(গ) দেবকুল (উত্তর)

(ঘ) দেবালয়

৪১। মৃত-পুঁথি-কঙ্কালে’ যা খোঁজা উচিত নয় বলে কবি মনে করেছেন-

(ক) প্রকৃত জ্ঞান

(খ) লেখকের মনোভাব

(গ) দেবতা-ঠাকুর (উত্তর)

(ঘ) লেখকের নাম

৪২। মৃত-পুঁথি-কঙ্কাল’ বলতে কবি বুঝিয়েছেন-

(ক) অপ্রচলিত পুথিসমূহকে

(খ) মৃত লেখকদের রচনাসমূহকে

(গ) পুথির জ্ঞানের অসারতাকে (উত্তর)

(ঘ) ভৌতিক কাহিনিকে

৪৩। মানুষের হৃদয়কে কবি বলেছেন-

(ক) আনন্দরূপ

(খ) সত্যরূপ

(গ) অচিন্ত্যরূপ

(ঘ) অমৃতরূপ (উত্তর)

৪৪। অমৃত-হিয়ার নিভৃত অন্তরালে’ যিনি হাসেন-

(ক) দেবতা-ঠাকুর (উত্তর)

(খ) চিরশিশু

(গ) বিশ্বমানব

(ঘ) অন্তর্যামী

৪৫। নীলাচল’ হল-

(ক) বেনারস

(খ) কাশী

(গ) নীলগিরি

(ঘ) পুরী (উত্তর)

৪৬। ‘বাঁশির কিশোর’ বলতে যাকে বোঝানো হয়েছে-

(ক) রামচন্দ্র

(খ) শ্রীকৃষ্ণ (উত্তর)

(গ) সুদামা

(ঘ) অর্জুন

৪৭। ‘বাঁশির কিশোর’ যা করেছিলেন-

(ক) মহা-গীতা রচনা করেছিলেন (উত্তর)

(খ) যুদ্ধ ঘোষণা করেছিলেন

(গ) বাঁশিতে সুর তুলেছিলেন

(ঘ) শান্তি ও পরমার্থের কথা শুনিয়েছিলেন

৪৮। নবিরা খোদার মিতা’ যে হয়েছিল-

(ক) ঈসা-মুসা

(খ) মেষের রাখাল (উত্তর)

(গ) কালের রাখাল

(ঘ) মহম্মদ

৪৯। শাক্যমুনি হলেন-

(ক) বশিষ্ঠ

(খ) বিশ্বামিত্র

(গ) বুদ্ধদেব (উত্তর)

(ঘ) মহাবীর

৫০। শাক্যমুনি যেখানে বসেছিলেন-

(ক) হৃদয়ের ধ্যান-গুহায় (উত্তর)

(খ) বোধিবৃক্ষের তলায়

(গ) নির্জন প্রান্তরে

(ঘ) উপাসনা গৃহে

৫১। কন্দর’ শব্দের অর্থ-

(ক) গৃহ

(খ) আশ্রয়

(গ) গুহা (উত্তর)

(ঘ) গাছপালা

৫২। ‘আরব-দুলাল’ বলতে যাকে বোঝানো হয়েছে-

(ক) হযরত মহম্মদ

(খ) হায়দার আলি

(গ) খোদা (উত্তর)

(ঘ) আল্লা

৫৩। এইখানে বসি গাহিলেন তিনি…”-যা গাওয়ার কথা বলা হয়েছে-

(ক) গ্রন্থসাহেব

(খ) ময়মনসিংহের গান

(গ) উপনিষদের গান

(ঘ) কোরানের সাম-গান (উত্তর)

৫৪। কোরানের গান কবির কাছে-

(ক) ধর্মের গান

(খ) সাম্যের গান (উত্তর)

(গ) দেশের গান

(ঘ) শান্তির গান

৫৫। সব থেকে বড়ো মান্দর-কাবার নাম হল-

(ক) হৃদয় (উত্তর)

(খ) মদিনা

(গ) আঙ্কোরভাট

(ঘ) সুলেমান মসজিদ

৫৬। কে তুমি, পার্সি, _________? ইহুদী?

(ক) বৌদ্ধ

(খ) জৈন (উত্তর)

(গ) ভিল

(ঘ) গারো

৫৭। জেন্দাবেস্তা ___________ পড়ে যাও যত শখ ।

(ক) বেদান্ত

(খ) গ্রন্থসাহেব (উত্তর)

(গ) বাইবেল

(ঘ) ত্রিপিটক

৫৮। কিন্তু কেন এ ___________?

(ক) পণ্ডশ্রম (উত্তর)

(খ) ব্যর্থশ্রম

(গ) স্বেচ্ছাশ্রম

(ঘ) পরিশ্রম

৫৯। তোমাতে রয়েছে সকল _______________ ।

(ক) কাবা

(খ) ঠাকুর

(গ) কেতাব (উত্তর)

(ঘ) আধার

৬০। তোমাতে রয়েছে সকল ধর্ম, সকল ______________।

(ক) তীর্থ

(খ) শাস্ত্র

(গ) ঠাকুর

(ঘ) যুগাবতার (উত্তর)

৬১। তোমার ___________ বিশ্বদেউল সকলের দেবতার ।

(ক) আবাস

(খ) নিলয়

(গ) হৃদয় (উত্তর)

(ঘ) গৃহ

৬২। কেন খুঁজে ফেরো ______________ মৃত-পুঁথি-কঙ্কালে?

(ক) মনের মানুষ

(খ) আপন নিবাস

(গ) জ্ঞানের আলো

(ঘ) দেবতা-ঠাকুর (উত্তর)

৬৩। এইখানে এসে লুটাইয়া পড়ে সকল ______________ ।

(ক) মানবশিশু

(খ) ধর্মভীরু

(গ) রাজমুকুট (উত্তর)

(ঘ) ভক্তকুল

৬৪। এই __________ বাঁশির কিশোর গাহিলেন মহা গীতা ।

(ক) রণভূমে (উত্তর)

(খ) প্রান্তরে

(গ) গাছতলে

(ঘ) বাংলায়

©kamaleshforeducation.in(2023)

 

error: Content is protected !!