সুন্দর গল্পে উপদেশ-অন্ধ সাধু

 

 

  

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

একবার এক রাজা তার সঙ্গীদের নিয়ে বনে গিয়েছিল শিকার করতে । সেখানে তারা শিকার করতে করতে একে অপরের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং একে অপরকে খুঁজতে খুঁজতে রাজা এক অন্ধ সাধুর কুঁড়েঘরে পৌঁছে তার বিচ্ছিন্ন সঙ্গীদের সম্পর্কে জিজ্ঞাসা করলেন।

অন্ধ সাধু বললেন, মহারাজ, প্রথমে আপনার সৈন্যরা গেল, পরে আপনার মন্ত্রীরা গেল, এখন আপনি নিজেই এসেছেন। এ পথে এগোলে দেখা মিলবে। রাজা দরবেশের দেখানো পথে তার ঘোড়ায় চড়লেন এবং শীঘ্রই তার সঙ্গীদের সাথে যোগ দিলেন এবং অন্ধ দরবেশের নির্দেশ অনুসারে একে অপরকে অনুসরণ করলেন।

এই ব্যাপারটা রাজার মনে গেঁথে গেল যে অন্ধ সাধু কী করে জানলেন কে কোন পদে যাচ্ছে। ফেরার সময় রাজা তার অনুগামীদের নিয়ে দরবেশের কুঁড়েঘরে পৌঁছে সাধুকে জিজ্ঞেস করলেন যে, অন্ধ হয়েও তুমি কিভাবে জানলে কে যাচ্ছে আর কে আসছে?

রাজার কথা শুনে অন্ধ সাধু বললেন, “মহারাজ, মানুষের মর্যাদা তার চোখ দিয়ে নয়, তার কথাবার্তায় জানা যায়।” প্রথমত, যখন তোমার সৈন্যরা আমার পাশ দিয়ে যাচ্ছিল, তখন তারা আমাকে জিজ্ঞেস করেছিল, হে অন্ধ, তুমি কি কারো পাশ দিয়ে যাওয়ার শব্দ শুনেছ? তাই আমি বুঝতে পেরেছি যে এই সংস্কৃতিহীন লোকেরা অবশ্যই নিম্ন পদের সৈনিক হবে।

আপনার মন্ত্রী এসে জিজ্ঞেস করলেন, বাবাজী, এখান থেকে কেউ চলে যাবে তখন বুঝলাম, এই ব্যক্তি উচ্চ পদের, কারণ একজন অসভ্য লোক উচ্চ পদে অধিষ্ঠিত হয় না। সেজন্যই তো বলেছি মন্ত্রীরা সৈন্যদের পেছনে।

আপনি নিজে এসে বললেন, সুরদাস জি মহারাজ, আপনি এখান থেকে মানুষের যাতায়াতের শব্দ শুনতে পাননি, তখন বুঝলাম আপনিই রাজা হতে পারেন। কারণ আপনার বক্তৃতায় সম্মানের ইঙ্গিতপূর্ণ শব্দ অন্তর্ভুক্ত ছিল এবং যে অন্যের কাছ থেকে সম্মান পায় সে-ই অন্যদের সম্মান করতে পারে। কারণ যে কখনও কিছু পায় না, সে কী করে সেই জিনিসের গুণ জানবে?

দ্বিতীয়ত, এই পৃথিবী একটি বৃক্ষের মতো – যেমন একটি গাছের অনেক শাখা আছে, কিন্তু যে শাখায় বেশি ফল ধরে সে বাঁকে। এই অভিজ্ঞতার ভিত্তিতে অন্ধ হয়েও আমি সৈনিকদের ঠিকানা, মন্ত্রী ও আপনার পদকে বললাম, আমার ভুল হলে ক্ষমা করবেন।

রাজা দরবেশের অভিজ্ঞতায় সন্তুষ্ট হন এবং রাজকোষ থেকে সাধুর জীবনযাত্রার ব্যয়ের ব্যবস্থা করার জন্য মন্ত্রীকে আদেশ দিয়ে প্রাসাদে ফিরে আসেন।

*শিক্ষা:-*

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

                                                 ©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!