আরটিআই অনলাইনে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন:-
==================================================
আরটিআই অনলাইনে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন:-
==================================================
Q:-এই পোর্টালের মাধ্যমে আমি কোন সরকারি কর্তৃপক্ষের কাছে অনুরোধ করতে পারি?
A:-২০০৫ সালের আরটিআই আইনের অধীনে তথ্য পেতে ইচ্ছুক একজন আবেদনকারী এই আরটিআই অনলাইন পোর্টালের মাধ্যমে কেন্দ্রীয় মন্ত্রণালয়/বিভাগ এবং অনলাইন আরটিআই অনুরোধ ফর্মে উল্লিখিত অন্যান্য কেন্দ্রীয় সরকারি কর্তৃপক্ষের কাছে অনুরোধ করতে পারেন।
Q:-২০০৫ সালের তথ্য অধিকার আইন অনুসারে তথ্য চাওয়ার জন্য আমি কীভাবে আমার আবেদন লিখব?
A:-আবেদনপত্রের লেখা আরটিআই অনুরোধ ফর্মের নির্ধারিত কলামে লেখা যেতে পারে। বর্তমানে, আবেদনপত্রের লেখা কেবলমাত্র ৩০০০ অক্ষরের মধ্যে সীমাবদ্ধ।
যদি কোনও আবেদনপত্রের লেখায় ৩০০০ অক্ষরের বেশি অক্ষর থাকে, তাহলে এটি ফর্মের “সহায়ক নথি” কলামে পিডিএফ সংযুক্তি হিসাবে আপলোড করা যেতে পারে।
Q:-আমি কীভাবে আরটিআই ফি পরিশোধ করব?
A:-আরটিআই অনুরোধ ফর্মের প্রথম পৃষ্ঠা পূরণ করার পর, একজন নন-বিপিএল আবেদনকারীকে নির্ধারিত আরটিআই ফি পরিশোধের জন্য “পেমেন্ট করুন” বোতামে ক্লিক করতে হবে।
আবেদনকারী নিম্নলিখিত পদ্ধতিগুলির মাধ্যমে নির্ধারিত আরটিআই ফি পরিশোধ করতে পারবেন:
(i) এসবিআই পেমেন্ট গেটওয়ে এবং এর সংশ্লিষ্ট ব্যাংকগুলির মাধ্যমে ইন্টারনেট ব্যাংকিং।
(ii) স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার এটিএম-কাম-ডেবিট কার্ড ব্যবহার করে।
(iii) মাস্টার/ভিসার ক্রেডিট/ডেবিট কার্ড।
(iv) ইউপিআই
উল্লেখ্য যে, ২০১২ সালের আরটিআই নিয়ম অনুসারে, দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী নাগরিকদের কোনও আরটিআই ফি প্রদান করতে হবে না। তবে, বিপিএল আবেদনকারীকে আবেদনের সাথে এই বিষয়ে সংশ্লিষ্ট সরকার কর্তৃক জারি করা শংসাপত্রের একটি কপি সংযুক্ত করতে হবে।
Q:-অনলাইনে আরটিআই আবেদন দাখিলের জন্য কি আমি কোনও রসিদ পাব?
A:-আবেদন জমা দেওয়ার পর, একটি অনন্য নিবন্ধন নম্বর জারি করা হবে, যা আবেদনকারী ভবিষ্যতে যেকোনো রেফারেন্সের জন্য উল্লেখ করতে পারেন।
উল্লেখ্য যে এই আরটিআই অনলাইন পোর্টালের মাধ্যমে দাখিল করা আবেদনটি ইলেকট্রনিকভাবে উক্ত মন্ত্রণালয়/বিভাগের “নোডাল অফিসার” এর কাছে এবং “না” সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের সিপিআইও এর কাছে পৌঁছাবে।
নোডাল অফিসার ইলেকট্রনিকভাবে আরটিআই আবেদনটি সংশ্লিষ্ট সিপিআইও এর কাছে প্রেরণ করবেন।
Q:-যদি আমি আরটিআই অনুরোধ ফর্মে ভুল পাবলিক অথরিটি নির্বাচন করি তাহলে আমার আবেদনের কী হবে?
A:-যদি আবেদনকারী কর্তৃক নির্বাচিত সরকারি কর্তৃপক্ষের জন্য আরটিআই আবেদনপত্র না থাকে, তাহলে উক্ত সরকারি কর্তৃপক্ষের “নোডাল অফিসার” আবেদনপত্রটি ইলেকট্রনিকভাবে সংশ্লিষ্ট কেন্দ্রীয় সরকারি কর্তৃপক্ষের “নোডাল অফিসার”-এর কাছে স্থানান্তর করবেন, যদি এই পোর্টালের সাথে সংযুক্ত থাকে এবং যদি এই পোর্টালের সাথে সংযুক্ত না থাকে, তাহলে আরটিআই আইনের ধারা 6(3) অনুসারে।
উল্লেখ্য যে, দিল্লির এনসিটি সহ রাজ্য সরকারি কর্তৃপক্ষের জন্য এই পোর্টালের মাধ্যমে দাখিল করা আরটিআই আবেদনপত্রগুলি কোনও ফি ফেরত ছাড়াই ফেরত পাঠানো হবে।
Q:-অতিরিক্ত ফি (যদি থাকে) দিতে হয় সে সম্পর্কে কি আমাকে জানানো হবে?
A:-তথ্য প্রদানের জন্য যদি অতিরিক্ত ফি প্রদানের প্রয়োজন হয়, তাহলে সিপিআইও তা অবহিত করবেন, যা আবেদনকারী আরটিআই অনলাইন পোর্টালে “ভিউ স্ট্যাটাস” বিকল্পের মাধ্যমে দেখতে পারবেন এবং আবেদনকারীকে একটি ই-মেইল সতর্কতা বা এসএমএস অথবা উভয়ই পাঠানো হবে।
অনলাইনে অতিরিক্ত ফি প্রদানের জন্য, আবেদনকারীকে আরটিআই অনলাইন পোর্টালে ‘ভিউ স্ট্যাটাস’ বিকল্পটি ব্যবহার করতে হবে এবং অনুরোধের নিবন্ধন নম্বর প্রদান করলে “পেমেন্ট করুন” বিকল্পটি উপলব্ধ থাকবে।
Q:-প্রথম আপিল কর্তৃপক্ষের কাছে আমি কীভাবে আপিল দায়ের করব?
A:-প্রথম আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করার জন্য, আবেদনকারীকে আরটিআই অনলাইন পোর্টালে “প্রথম আপিল জমা দিন” বিকল্পটি নির্বাচন করতে হবে এবং প্রদর্শিত ফর্মটি পূরণ করতে হবে।
প্রথম আপিল দায়ের করার জন্য মূল আবেদনের নিবন্ধন নম্বর এবং ই-মেইল আইডি প্রয়োজন।
Q:-আপিল দাখিলের জন্য কি আমাকে কোনও অর্থ প্রদান করতে হবে?
A:-তথ্য অধিকার আইন অনুসারে, প্রথম আপিলের জন্য কোনও ফি দিতে হয় না।
Q:-আমি কি আরটিআই অনলাইন পোর্টাল থেকে কোনও এসএমএস পাই?
A:-যদিও ঐচ্ছিক, আবেদনকারী/আপীলকারী এসএমএস সতর্কতা পাওয়ার জন্য মোবাইল নম্বর প্রদান করতে পারেন।
আমার লগইন শংসাপত্র ভুলে গেলে আমি কী করতে পারি?
আপনার অতীতের আরটিআই অনুরোধ/আপিল দেখতে আপনি ভিউ হিস্ট্রি কলামে যেতে পারেন।
Q:-আরটিআই অনলাইন ওয়েব পোর্টালে ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করা কি বাধ্যতামূলক?
A:-না। আপনি সরাসরি “অনুরোধ জমা দিন” ট্যাবে আপনার আরটিআই ফাইল করতে পারেন।
Q:-এই পোর্টালে আরটিআই অনুরোধ/আপিলের জন্য কত সময় লাগে?
A:-ভিউ হিস্ট্রি/ভিউ স্ট্যাটাসে নাগরিকরা ৩ বছরের জন্য আটকে থাকা আরটিআই মামলাগুলি দেখতে পাবেন।
যদি আমার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয় কিন্তু রেজিস্ট্রেশন নম্বর তৈরি না হয়, তাহলে আমার কী করা উচিত?
অনুগ্রহ করে বারবার অর্থ প্রদানের চেষ্টা করবেন না বা আবার অনুরোধ জমা দেওয়ার চেষ্টা করবেন না। অনুগ্রহ করে ২৪ থেকে ৪৮ কর্মঘণ্টা পর্যন্ত অপেক্ষা করুন কারণ পুনর্মিলনের পরে নিবন্ধন নম্বর তৈরি করা হবে। যদি নির্ধারিত সময়ের মধ্যে এটি তৈরি না হয় তবে দয়া করে আপনার লেনদেনের বিবরণ সহ helprtionline-dopt[at]nic[dot]in ঠিকানায় একটি ইমেল পাঠান।
Q:_যখন পোর্টাল আমাকে প্রথম আপিল দায়ের করার অনুমতি দিচ্ছে না তখন আমার কী করা উচিত?
A:-এটি নিম্নলিখিত দুটি পরিস্থিতিতে ঘটতে পারে:
১) যখন আপনার আরটিআই আবেদনটি অন্য কোনও সরকারি কর্তৃপক্ষের কাছে সশরীরে স্থানান্তরিত হয়, যা এই পোর্টালের সাথে সংযুক্ত নয়। এই ক্ষেত্রে, আপনাকে সংশ্লিষ্ট সরকারি কর্তৃপক্ষের কাছে সশরীরে আপনার আপিল দায়ের করতে হবে।
২) আরেকটি মামলা হতে পারে যদি আপনার আরটিআই আবেদনের উত্তর সিপিআইও দ্বারা না দেওয়া হয় এবং ৩০ দিনের সময়সীমা অতিক্রান্ত না হয়। এই ক্ষেত্রে, আপনি ৩০ দিনের নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার পরেই প্রথম আপিল দায়ের করতে পারেন।
Q:_আমি কি প্রথমেই কোনও আরটিআই আবেদনের জন্য অনলাইনে প্রথম আপিল করতে পারি?
A:_না, অনলাইনে প্রথম আপিল শুধুমাত্র পূর্বে দাখিল করা অনলাইন আরটিআই আবেদনের বিরুদ্ধেই দায়ের করা যাবে।
Q:-আমার দায়ের করা আরটিআই আবেদনটি আমার ব্যবহারকারীর অ্যাকাউন্টের ইতিহাসে প্রতিফলিত হচ্ছে না কেন?
A:-যদি আপনি সরাসরি RTI অথবা প্রথম আপিল দাখিল করার সিদ্ধান্ত নেন অর্থাৎ আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টে লগ ইন না করেই, তাহলে এই ধরনের ক্ষেত্রে আপনি আপনার নিবন্ধিত অ্যাকাউন্টের ইতিহাসে দাখিল করা RTI অথবা আপিল দেখতে পাবেন না। তবে আপনি সর্বদা প্রদত্ত রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে “View Status” বিভাগে এর স্থিতি পরীক্ষা করতে পারেন।
Q:-একটি আরটিআই আবেদন দাখিল করার পরেও কেন আমি একাধিক আরটিআই নিবন্ধন নম্বর পেয়েছি?
A:-এটি সেই ক্ষেত্রে যেখানে আপনার আরটিআই আবেদনটি একাধিক সিপিআইও-এর কাছে পাঠানো হয়েছে কারণ চাওয়া তথ্য একাধিক পিআইও-এর কাছে রয়েছে।
Q:-আমার আরটিআই আবেদন বা প্রথম আপিলের স্থিতি/উত্তর আমি কীভাবে দেখতে পারি?
A:-আবেদনকারী “View Status” এ ক্লিক করে অনলাইনে দাখিল করা RTI আবেদন বা প্রথম আপিলের স্থিতি/উত্তর দেখতে পারবেন।
Q;-৪৮ কর্মঘণ্টা পরেও যদি আমার ইমেল বা মোবাইল নম্বরে রেজিস্ট্রেশন নম্বর না আসে তাহলে কী হবে?
A:-যেসব ক্ষেত্রে অর্থ প্রদানের পরে তাৎক্ষণিকভাবে নম্বর তৈরি করা হয় না, তাদের ক্ষেত্রে ব্যাংক স্ক্রোলের সমন্বয়ের পরে নিবন্ধন নম্বর তৈরি করা হয়। এই প্রক্রিয়ায় ২৪ থেকে ৪৮ কর্মঘণ্টা সময় লাগতে পারে। যদি কেউ এখনও নিবন্ধন নম্বর না পান, তাহলে তারা অর্থ ফেরতের জন্য তাদের নিজ নিজ ব্যাংকের সাথে যোগাযোগ করতে পারেন।
Q:-“আবেদনকারীর কাছ থেকে প্রয়োজনীয় নথিপত্র সরবরাহ” বলে একটি সতর্কতা এলে কীভাবে একটি সহায়ক নথি আপলোড করবেন?
A:-যখন কোনও পাবলিক কর্তৃপক্ষের কাছ থেকে সহায়ক নথির অনুরোধ আসে, তখন আবেদনকারীর মোবাইল বা ইমেল আইডিতে একটি সতর্কতা পাঠানো হয়। এই পরিস্থিতিতে, আবেদনকারীকে আরটিআই অনলাইন ওয়েবসাইটে গিয়ে ‘ভিউ স্ট্যাটাস’ বিভাগে বিশদটি প্রবেশ করতে অনুরোধ করা হয়। বিশদটি প্রবেশ করানোর পরে, আরটিআই আবেদনের বর্তমান অবস্থা এবং সহায়ক নথি আপলোড করার বিকল্পটি প্রদর্শিত হবে।
Q:-হেল্পলাইনের মাধ্যমে কী কী প্রশ্ন করা যেতে পারে? helprtionline-dopt(at)nic(dot)in ঠিকানায় ইমেল করুন?
A:-এই পোর্টালের মাধ্যমে অনলাইনে আরটিআই দাখিল করার সময় যে কোনও প্রশ্ন বা সমস্যার সম্মুখীন হতে হলে হেল্পলাইন মেল আইডিটি কেবলমাত্র তৈরি করা হয়েছে। অন্য কোনও বিষয়ে বা অন্য কোনও তথ্য জানতে চাইলে দয়া করে এই হেল্পলাইনে মেল পাঠাবেন না। উত্তরটি কেবল কেন্দ্রীয় সরকারের অনলাইন আরটিআই পোর্টালের মধ্যেই সীমাবদ্ধ।
Q:-RTI অনলাইন পোর্টাল খোলার সময় আমার ব্রাউজারে সার্টিফিকেটের ত্রুটি দেখালে আমার কী করা উচিত?
A:-আপনার সার্টিফিকেট ত্রুটি উপেক্ষা করা উচিত এবং এগিয়ে যাওয়া উচিত। অনুগ্রহ করে নির্বাচন করুন,
Mozilla Firefox – আমি ঝুঁকি যোগ করার ব্যতিক্রম বুঝতে পারছি।
Google Chrome – যাইহোক এগিয়ে যান।
Internet Explorer – এই ওয়েবসাইটে চালিয়ে যান
আমি কি এই পোর্টালের মাধ্যমে রাজ্য সরকারি কর্তৃপক্ষের জন্য তথ্য অধিকার আইনের আবেদন করতে পারি?
না। এই পোর্টালটি কেবলমাত্র কেন্দ্রীয় সরকারের অধীনে সরকারি কর্তৃপক্ষের জন্য।
Q:-যদি আরটিআই আবেদনটি ম্যানুয়ালি দাখিল করা হয়, তাহলে কি অনলাইনে প্রথম আপিল দায়ের করা সম্ভব?
A:-সিপিআইওরা আরটিআই অনলাইন পোর্টালে ম্যানুয়াল আবেদনপত্র জমা দিতে পারবেন এবং সিপিআইও অনলাইনে তা নিষ্পত্তি করতে পারবেন।
এই প্রেক্ষাপটে, যদি আবেদনকারী আবেদনপত্রে ইমেল আইডি/মোবাইল নম্বর প্রদান করেন এবং সিপিআইও এই আরটিআই আবেদনপত্রটি পোর্টালে জমা দেন, তাহলে সিপিআইও কর্তৃক গৃহীত পদক্ষেপগুলি স্বয়ংক্রিয়ভাবে ই-মেইল এবং মোবাইল এসএমএসের মাধ্যমে আবেদনকারীর কাছে পৌঁছে যাবে।
তারপর আবেদনকারী প্রদত্ত নিবন্ধন নম্বরের সাহায্যে প্রথম আপিল দায়ের করতে পারবেন।
Q:-আমার আরটিআই পেমেন্ট ব্যর্থ হওয়ার কারণগুলি কী কী?
A:-ব্যবসায়িক পতনের কারণে ব্যর্থতার প্রধান কারণগুলি হল,
ব্যবসায়িক পতন নিম্নরূপ:
১. গ্রাহক ডেবিট/ক্রেডিট কার্ডের জন্য ই-কমার্স ফ্ল্যাগটি অক্ষম হিসাবে সেট করেছেন।
২. গ্রাহক হয় ইন্টারনেট ব্রাউজার বন্ধ করে দিয়েছেন অথবা লেনদেনের সাথে আরও এগিয়ে যাননি যার ফলে সেশন টাইমআউট হয়ে গেছে।
৩. গ্রাহক ভুল OTP অথবা কোনও OTP প্রবেশ করাননি।
৪. গ্রাহকদের দ্বারা প্রবেশ করানো কার্ডের ভুল বিবরণ যেমন কার্ড নম্বর, CVV, মেয়াদ শেষ হওয়ার তারিখ।
৫. গ্রাহকের অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স নেই।
৬. গ্রাহক লেনদেন বাতিল করেছেন এবং বিভিন্ন পেমেন্ট পদ্ধতি (যেমন ডেবিট কার্ড থেকে UPI ইত্যাদি) দিয়ে পুনরায় শুরু করেছেন।
৭. গ্রাহক UPI অ্যাপে পেমেন্টের জন্য সংগ্রহের অনুরোধ পেয়েছেন, কিন্তু সময়সীমার মধ্যে পেমেন্ট সম্পন্ন করেননি।
ভিউ স্ট্যাটাস অপশনে এই OTP ফিচারটি কেন চালু করা হয়েছে?
আরটিআই আবেদনে আবেদনকারীর ব্যক্তিগত তথ্য থাকতে পারে এবং যদি কোনও তৃতীয় ব্যক্তি নিবন্ধন নম্বর এবং ইমেল আইডি পান, তাহলে সেই ব্যক্তি এই ব্যক্তিগত তথ্য দেখতে পারবেন। তাই, সাইবার নিরাপত্তা নিয়ম অনুসারে, আবেদনকারীর ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখার জন্য, এই ওটিপি যাচাইকরণ বৈশিষ্ট্যটি চালু করা হয়েছে। স্ট্যাটাস বিকল্পটি বিবেচনা করে, যদিও এনআইসি ইমেল ডোমেন থেকে ওটিপিগুলি তাৎক্ষণিকভাবে প্রেরণ করা হয়, তবে এনআইসি সার্ভার বা জিমেইল বা ইয়াহুর মতো বহিরাগত ইমেল পরিষেবাগুলিতে উচ্চ ট্র্যাফিকের কারণে মাঝে মাঝে বিলম্ব হতে পারে। গুরুত্বপূর্ণ বিষয় হল, ওটিপিগুলি ব্যবহার না করা পর্যন্ত মেয়াদ শেষ হয় না, অর্থাৎ ব্যবহারকারীরা ওটিপি আসার সাথে সাথে তাদের আবেদনের স্থিতি অ্যাক্সেস করতে পারেন।