উইদাউট পে লিভ। DIES NON। ব্রেক সার্ভিসের সঙ্গে তাদের কী সম্পর্ক ? ইনক্রিমেন্ট বা 10 /20/18 বছরের বেনিফিট এর সঙ্গেই বা কী সম্পর্ক ?

Table of Contents

উইদাউট পে লিভ। DIES NON। ব্রেক সার্ভিসের সঙ্গে তাদের কী সম্পর্ক ? ইনক্রিমেন্ট বা 10 /20/18 বছরের বেনিফিট এর সঙ্গেই বা কী সম্পর্ক ?

কিছু প্রশ্নোত্তরের মাধ্যমে পরিষ্কার করার চেষ্টা করা হল — SHAMIM RAHAMAN, HM।

—————————————————————————————–

১) প্রশ্ন – ব্রেক সার্ভিস কী ?

উত্তর – ব্রেক সার্ভিস মানে চাকরির ছেদ। অর্থাৎ ব্রেক সার্ভিসের আগের চাকরি আর পরের চাকরির মধ্যে Continuation থাকে না। স্বাভাবিকভাবেই ইনক্রিমেন্ট, 10/20/18 বছরের বেনিফিট, Retirement benefits এগুলির জন্য কোয়ালিফাইং সার্ভিস হিসাব করার ক্ষেত্রে ব্রেকের আগের চাকরি হিসাবের মধ্যে আসে না। কর্মীর বিশাল ক্ষতি হতে পারে।

২) প্রশ্ন – ব্রেক সার্ভিস কখন হয় ?

উত্তর – যদি কর্মী একটি চাকরি ছেড়ে দিয়ে আর একটি চাকরি গ্রহণ করেন অথবা একটি চাকরি থেকে বরখাস্ত হয়ে অন্য চাকরি গ্রহণ করেন তাহলে দুটি চাকরির মধ্যে continuation থাকে না। একে ব্রেক সার্ভিস বলে। অথবা উপযুক্ত কর্তৃপক্ষ বা কোর্টের আদেশে যদি কারোর চাকরি একটা বিশেষ সময়ে ছেদ বলে অর্ডার জারি হয় এবং পরবর্তীকালে আবার তিনি চাকরিতে বহাল হন কিন্তু পূর্বের ছেদের আগের সময়টাকে সামগ্রিকভাবে চাকরির অংশ হিসাবে না ধরার অর্ডার থাকে তাহলেও ব্রেক সার্ভিস হবে।

৩) প্রশ্ন – ব্রেক সার্ভিস Condonation কী ?

উত্তর – ব্রেক সার্ভিস Condonation মানে ব্রেক সার্ভিসটাকে মকুব করে দেওয়া । অর্থাৎ ব্রেক সার্ভিস থাকলেও সেটা নেই ধরে নিয়ে সমস্ত সুযোগ সুবিধা পুরো চাকরির সময়কে বিবেচনা করে প্রদান করা। এর অর্থ হচ্ছে ব্রেক সার্ভিস Condoned হলে ঐ ব্রেক সার্ভিসের জন্য কর্মীর কোনও ক্ষতি হবে না।

৪) প্রশ্ন – ব্রেক সার্ভিস Condonation কি অটোমেটিক হয় ?

উত্তর – হ্যাঁ , হয়। 12 মাসের কম ব্রেক সার্ভিস থাকলে সেটা অটোমেটিক Condoned হবে। তার জন্য কোথাও আবেদন করার দরকার নেই। স্কুল কর্তৃপক্ষ সেটা এমসি রেজোলিউশন করে সার্ভিসবুকে তুলতে পারেন।

৫) প্রশ্ন – ব্রেক সার্ভিস যদি অটোমেটিক Condoned না হয় অর্থাৎ 12 মাসের বেশি ব্রেক সার্ভিস থাকে তাহলে সেটা কি কোনও কর্তৃপক্ষের দ্বারা Condoned করা যায় ?

উত্তর — হ্যাঁ সেটাও করা যায়। তবে সেটার জন্য উপযুক্ত ডকুমেন্ট দিয়ে নির্দিষ্ট ফর্ম পূরণ করে ডি আই এর মাধ্যমে DSE তে আবেদন পাঠাতে হবে স্কুল থেকে। এই ব্যাপারে যদি DSE অর্ডার জারি করে তাহলে 12 মাসের বেশি ব্রেক সার্ভিস মকুব হয়ে যাবে।

৬) প্রশ্ন – কোয়ালিফাইং সার্ভিস বা যোগ্য চাকরিকাল কী ?

উত্তর – চাকরি জীবনের যে দিনগুলিকে চাকরি সংক্রান্ত সব বিভিন্ন বেনিফিট যেমন অ্যানুয়াল ইনক্রিমেন্ট, 10/18/20 বছরের বেনিফিট, Retirement benefits , ইত্যাদি দেওয়ার ক্ষেত্রে যোগ্য বলে ধরা হয় সেই দিনগুলির সময়কালকেই কোয়ালিফাইং সার্ভিস বলা হয়।

৭) প্রশ্ন – কোন কোন দিনগুলিকে কোয়ালিফাইং সার্ভিসের মধ্যে ধরা হয় না ?

উত্তর — মেডিকেল গ্রাউন্ড ছাড়া অন্য গ্রাউন্ডে উইদাউট পে লিভ, ব্রেক সার্ভিস, কর্মচারী যদি সাসপেনশন এ থাকেন এবং সেই সময়টি যদি উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক ডিউটির অন্তর্ভুক্ত বলে ঘোষিত না হয় অথবা যদি চাকরি জীবনের এক বা একাধিক দিন DIES NON থাকে বা unauthorised absence থাকে তাহলে সেই দিনগুলি কোয়ালিফাইং সার্ভিসের মধ্যে পড়বে না।

৮ ) প্রশ্ন – Dies Non কথাটির অর্থ কী ?

উত্তর – Dies Non কথাটার অর্থ হলো চাকরি জীবনের এক বা একাধিক এমন দিন যেগুলোকে চাকরির অংশ হিসাবে ধরা হবে না। অর্থাৎ কোয়ালিফাইং সার্ভিস এর মধ্যে ঐ দিনগুলি অন্তর্ভুক্ত হবে না। Dies Non এর দিনগুলির জন্য কোনও বেতন পাওয়া যাবে না। কোনও বেনিফিট এর জন্য এগুলোকে হিসাবের মধ্যে আনা যাবে না। যদিও Dies Non হলে ব্রেক সার্ভিস হয় না অর্থাৎ পূর্বের চাকরির ধারাবাহিকতা বজায় থাকে।

৯) প্রশ্ন – উইদাউট পে লিভ নিলে কি ব্রেক সার্ভিস হয় ?

উত্তর — উইদাউট পে লিভ মানে ব্রেক সার্ভিস নয়। উইদাউট পে লিভও এক ধরনের ছুটি।

৯) প্রশ্ন – উইদাউট পে লিভ কি নন কোয়ালিফাইং সার্ভিস হিসাবে গণ্য হয় ?

উত্তর – মেডিকেল গ্রাউন্ডে উইদাউট পে লিভ কোয়ালিফাইং সার্ভিস হিসাবে গণ্য হয় । কিন্তু নন মেডিকেল গ্রাউন্ডে উইদাউট পে লিভ কোয়ালিফাইং সার্ভিস হিসাবে গণ্য হবে না যদি না তা উপযুক্ত কর্তৃপক্ষের দ্বারা Condoned করা হয়।

১০) প্রশ্ন – উইদাউট পে লিভ কখন পাওয়া যায় ?

উত্তর — উইদাউট পে লিভ এর অপর নাম এক্সট্রা অর্ডিনারি লিভ ( সংক্ষেপে EOL ) । অন্য সমস্ত প্রাপ্য ছুটি শেষ হয়ে গেলে উইদাউট পে লিভ বা এক্সট্রা অর্ডিনারি লিভ পাওয়া যায়। অনেকে অন্য ছুটি জমা থাকা স্বত্ত্বেও উইদাউট পে লিভ নিয়ে নেন। এটা কিন্তু অবৈধ। সেটা হতে পারে একমাত্র যদি সেটা করার জন্য ডিপার্টমেন্টাল অর্ডার থাকে বা কোর্ট অর্ডার থাকে।

১১) প্রশ্ন – উইদাউট পে লিভ কতদিনের জন্য পাওয়া যায় ?

উত্তর – উইদাউট পে লিভ সর্বাধিক দুই বছরের জন্য পাওয়া যায়।

১২) প্রশ্ন – উইদাউট পে লিভ এর জন্য কি আবেদন করে অনুমোদন করাতে হয় ?

উত্তর – অবশ্যই। উইদাউট পে লিভও এক ধরনের ছুটি। এটার জন্য এমসিকে আবেদন করতে হবে। এমসি অনুমোদন করলে তবে উইদাউট পে লিভ পাওয়া যাবে।

১৩) প্রশ্ন – উইদাউট পে লিভ নিলে ইনক্রিমেন্ট এবং 10/20/18 বছরের বেনিফিট এর উপর কী রকম প্রভাব পড়ে ?

উত্তর – i ) ROPA 1998 অনুযায়ী উইদাউট পে লিভ নিলে ( সেটা মেডিক্যাল বা নন মেডিকেল যে কারনেই হোক ) অ্যানুয়াল ইনক্রিমেন্ট পিছিয়ে যেত । মেডিক্যাল গ্রাউন্ডে হলে 10/ 20/18 বছরের বেনিফিট পিছিয়ে যেত না কিন্তু নন মেডিকেল গ্রাউন্ডে হলে উক্ত বেনিফিটগুলি পিছিয়ে যেত।
ii) ROPA 2009 আর ROPA 2019 অনুযায়ী মেডিক্যাল গ্রাউন্ডে উইদাউট পে লিভ নিলে অ্যানুয়াল ইনক্রিমেন্ট বা 10/20/18 বছরের বেনিফিট কিছুই পিছিয়ে যাবে না। তবে নন মেডিকেল গ্রাউন্ডে উইদাউট পে লিভ নিলে এগুলি সবই পিছিয়ে যাবে যদি না উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক Condoned করা হয়।

১৪) প্রশ্ন – নন মেডিকেল গ্রাউন্ডে উইদাউট পে লিভ নিলে কী ভাবে অ্যানুয়াল ইনক্রিমেন্ট পিছিয়ে যাবে ?

উত্তর – ক ) এক মাসের কম নন মেডিকেল গ্রাউন্ডে উইদাউট পে লিভ হলে ইনক্রিমেন্ট পিছিয়ে যাবে না।
খ) এক মাস বা তার বেশি নন মেডিক্যাল গ্রাউন্ডে উইদাউট পে লিভ হলে ইনক্রিমেন্ট পিছিয়ে যাবে।

১৫) প্রশ্ন – নন মেডিকেল গ্রাউন্ডে এক মাস বা তার বেশি উইদাউট পে লিভ হলে ইনক্রিমেন্ট পিছিয়ে দেওয়ার হিসাবটা কী ভাবে করা হবে ?

উত্তর – নন মেডিকেল গ্রাউন্ডে উইদাউট পে লিভ নিয়ে ইনক্রিমেন্ট পিছিয়ে যাওয়ার তিনটি ক্ষেত্র হতে পারে। সেগুলি হলো —–
ক ) যদি এক মাস থেকে এগারো মাস পর্যন্ত উইদাউট পে লিভ যদি জুলাই মাসের আগেই শেষ হয়ে গিয়ে থাকে তাহলে 1st জুলাই তে নোশনাল ইনক্রিমেন্ট হবে। কিন্তু এর প্রকৃত আর্থিক সুবিধা পিছিয়ে যাবে। এই পিছিয়ে যাওয়ার পদ্ধতিটি নিম্নরূপ। প্রথমেই কতদিন উইদাউট পে লিভ হয়েছে সেটা একেবারে দিন সংখ্যা ধরে ধরে গুণে নিতে হবে। সেটা যতদিন হলো ঠিক ততদিন 1st July এর পর থেকে এগিয়ে যেতে হবে। এই ভাবে গিয়ে যে তারিখে শেষ হলো সেটা কোন মাসের তারিখ দেখতে হবে। সেটা সেই মাসের যে তারিখেই হোক না কেন পিছিয়ে যাওয়া ইনক্রিমেন্ট এর আর্থিক সুবিধা পাওয়া যাবে কিন্তু সেই মাসের এক তারিখ থেকেই। ঐ মাসেই এক তারিখ থেকে উক্ত ইনক্রিমেন্ট ধরে স্যালারি রিকুইজিশন করতে হবে।
উদাহরণ – ধরা যাক 2007 সালের জুলাই মাস থেকে 2008 সালের জুন মাসের মধ্যে 4 মাস 10 দিন নন মেডিকেল গ্রাউন্ডে উইদাউট পে লিভ নিয়েছেন একজন কর্মী। দেখা যাক কী ভাবে তাঁর ইনক্রিমেন্ট এর আর্থিক সুবিধা পিছিয়ে যাবে। প্রথমে উক্ত কর্মীর 1st July তেই নোশনাল ইনক্রিমেন্ট হবে। কিন্তু ইনক্রিমেন্ট এর প্রকৃত আর্থিক সুবিধা 1st July থেকে 4 মাস 10 দিন ( 130 দিন ) পিছিয়ে যাবে। 130 দিন পিছিয়ে যাওয়া তারিখটি হবে জুলাই 31 দিন + আগস্ট 31 দিন + সেপ্টেম্বর 30 দিন + অক্টোবর 31 দিন + নভেম্বর 7 দিন। অর্থাৎ নভেম্বরের সাত তারিখ পর্যন্ত ইনক্রিমেন্ট এর আর্থিক সুবিধা পিছিয়ে যাবে । তাই তিনি ঐ আর্থিক সুবিধা পাওয়ার যোগ্য হবেন নভেম্বরের 8 তারিখ থেকে। কিন্তু যেহেতু অ্যানুয়াল ইনক্রিমেন্ট এর আর্থিক লাভ পাওয়া যায় যে মাসে সেটা পাওয়ার যোগ্য হয় সেই মাসের এক তারিখ থেকে তাই তিনি এই সুবিধা পাবেন 2007 সালের 1 st নভেম্বর থেকেই। অর্থাৎ নভেম্বর এর স্যালারি রিকুইজিশন এ এই ইনক্রিমেন্ট ধরে পুরো মাসের বিল করা যাবে।
খ ) যদি এক মাস বা তার বেশি থেকে এগারো মাস পর্যন্ত উইদাউট পে লিভ জুলাই মাসের এক তারিখ পেরিয়ে যায় তাহলে সেই জুলাই মাসের এক তারিখেই নোশোনাল ইনক্রিমেন্ট পাওয়া যাবে কিন্তু ইনক্রিমেন্ট এর আর্থিক সুবিধা পাওয়া যাবে ঐ উইদাউট পে লিভ যেদিন শেষ হচ্ছে তার সঙ্গে উইদাউট পে লিভ এর দিন সংখ্যা যোগ করলে পরবর্তী যে মাসের মধ্যে পৌঁছচ্ছে সেই মাসের এক তারিখ থেকে।
উদাহরণ – ধরা যাক একজন কর্মী 20/06/2008 থেকে 16/08/2008 পর্যন্ত উইদাউট পে লিভ নিয়েছেন অর্থাৎ টোটাল উইদাউট পে লিভ নিয়েছেন নিয়েছেন 58 দিন। অর্থাৎ উইদাউট পে লিভ অ্যানুয়াল ইনক্রিমেন্ট এর দিন অর্থাৎ জুলাই এর এক তারিখকে অতিক্রম করে গেছে। এক্ষেত্রে 01/07/2008 এ নোশনাল ইনক্রিমেন্ট পাওয়া যাবে কিন্তু তিনি ইনক্রিমেন্ট এর আর্থিক সুবিধা পাওয়ার যোগ্য হবেন 16/08 /2008 এর পর থেকে 58 দিন যোগ করলে যে মাসে আসে সেই মাসের এক তারিখ থেকে।এখানে এটা হচ্ছে 2008 সালের অক্টোবর মাসের 13 তারিখ । কিন্তু যেহেতু অ্যানুয়াল ইনক্রিমেন্ট এক তারিখ থেকেই পাওয়া যায় তাই এক্ষেত্রে 2008 সালের 1st October থেকেই এই ইনক্রিমেন্ট এর আর্থিক সুবিধা পাওয়া যাবে এবং 2008 সালের অক্টোবর মাসের স্যালারি রিকুইজিশনে এই ইনক্রিমেন্ট ধরে দেওয়া যাবে।
গ) যদি নন মেডিক্যাল গ্রাউন্ডে উইদাউট পে লিভ একবছরের বেশি হয়ে যায় তাহলে সেই বছরের অ্যানুয়াল ইনক্রিমেন্ট ( নোশোনাল বা অ্যাকচুয়াল ) পাওয়া যাবে না। যদি এক বছর পর কাজে যোগদান করেন তাহলে তার পরের বছরে 1 st জুলাইতে আবার অ্যানুয়াল ইনক্রিমেন্ট পাবেন। অর্থাৎ একটা ইনক্রিমেন্ট লস হবে।
উদাহরণ — ধরা যাক একজন কর্মী 31/12/2007 থেকে নন মেডিকেল গ্রাউন্ডে এক বছর পাঁচ মাস উইদাউট পে লিভ নিয়েছেন। সেক্ষেত্রে তিনি 2008 সালের জুলাই মাসের ইনক্রিমেন্ট পাবেন না। তবে 2009 এর জুলাই মাসের ইনক্রিমেন্ট পাবেন।

১৬) প্রশ্ন — উইদাউট পে লিভ নিলে কি 10/18/20 বছরের বেনিফিট গুলি পিছিয়ে যায় ?

উত্তর — এই ক্ষেত্রে 1998 থেকে থেকে 2019 ROPA একই নিয়ম। মেডিক্যাল গ্রাউন্ডে উইদাউট পে লিভ নিলে 10/20/18 বছরের বেনিফিট পিছিয়ে যাবে না। কিন্তু নন মেডিকেল গ্রাউন্ডে উইদাউট পে লিভ নিলে এই বেনেফিটগুলি যত দিন উইদাউট পে লিভ নিয়েছেন ঠিক তত দিন পিছিয়ে যাবে যদি না উপযুক্ত কর্তৃপক্ষ দ্বারা উইদাউট পে লিভ গুলি Condoned হয়ে থাকে।

১৭) প্রশ্ন — নন মেডিকেল গ্রাউন্ডে উইদাউট পে লিভ নিলে ঠিক কী ভাবে 10/18/20 বছরের বেনিফিটগুলি পিছিয়ে যায় ?

উত্তর — এক্ষেত্রে প্রথমেই দিন ধরে ধরে দেখে নিতে হবে মোট কতদিন নন মেডিকেল গ্রাউন্ডে উইদাউট পে লিভ হয়েছে। এরপর যেদিন তাঁর ঐ বেনিফিট স্বাভাবিক নিয়মে প্রাপ্য ছিল সেই দিনের সঙ্গে উইদাউট পে লিভ এর দিনসংখ্যা যোগ করে দেখতে হবে সেটা কোন মাসের কত তারিখে গিয়ে পৌঁছচ্ছে। যে মাসের যে তারিখে পৌঁছচ্ছে সেই তারিখের ঠিক পরের দিন থেকে এই বেনিফিট এর আর্থিক সুবিধা পাবেন উক্ত কর্মী। এখানে মনে রাখা দরকার যে অ্যানুয়াল ইনক্রিমেন্ট এর মতো এটা কিন্তু ওই মাসের এক তারিখ থেকে পাওয়া যাবে না। এটা পাওয়া যাবে উপরের নিয়মে যেদিন প্রাপ্য হচ্ছে ঠিক সেদিন থেকেই। সেটা মাসের যে তারিখই হোক। অবশ্য সেই তারিখেই না নিয়ে পরবর্তী ইনক্রিমেন্ট এর লস রুখতে কর্মী সেটা সামনের জুলাই মাসের এক তারিখ থেকে নিতে চেয়েও অপশন দিতে পারেন।
উদাহরণ — ধরা যাক একজন কর্মীর 10/18/20 বছরের বেনিফিট প্রাপ্য ছিল 04/03/2009 তারিখে। কিন্তু তিনি নন মেডিকেল গ্রাউন্ডে উইদাউট পে লিভ নিয়েছিলেন মোট 75 দিন। তাহলে তাঁর কী ভাবে উক্ত বেনিফিট পিছিয়ে যাবে। 05/03/2009 থেকে শুরু করে ঠিক 75 তম দিন পর্যন্ত এগিয়ে গিয়ে দেখতে হবে কোন মাসের কত তারিখে পৌঁছচ্ছে। এক্ষেত্রে যেমন মার্চ মাসে 27 দিন + এপ্রিল মাসে 30 দিন + মে মাসে 18 দিন পর্যন্ত গেলে 75 তম দিন পাওয়া যাচ্ছে ওই বেনিফিট এর প্রকৃত প্রাপ্য দিন ( 04/03/2009) থেকে। সুতরাং ঐ কর্মীর এই বেনিফিট প্রাপ্য হচ্ছে ঠিক তার পরের দিন অর্থাৎ 2009 সালের মে মাসের 19 তারিখ থেকে । আইওএসএমএস এ স্যালারি রিকুইজিশন করার সময় এই তারিখেই ( 19/05/2009 ) এই বেনিফিট এর ইফেক্ট ডেট দিতে পারেন। কিন্তু মে মাসে বেনিফিট নিলে 2009 এর জুলাই মাসের ইনক্রিমেন্ট পাবেন না। তাই তিনি স্কুল কর্তৃপক্ষের কাছে অপশন দেবেন 1st জুলাই 2009 থেকে অ্যানুয়াল ইনক্রিমেন্ট ও এই বেনিফিট একসঙ্গে নেবেন বলে। সেক্ষেত্রে জুলাই এর এক তারিখেই অ্যানুয়াল ইনক্রিমেন্ট ও পিছিয়ে যাওয়া বেনিফিট একসঙ্গে পাবেন।

১৮) প্রশ্ন – উইদাউট পে লিভ নেওয়ার জন্য 10/20/18 বছরের বেনিফিটগুলি পিছিয়ে গিয়ে অনেক সময় এমন একটা তারিখে প্রাপ্য হয় যে তাতে পরবর্তী নরমাল ইনক্রিমেন্টটি ( যা প্রতি বছর জুলাইতে হয় ) না পাওয়ার সম্ভাবনা দেখা যায় কারন ঐ বেনিফিট ও পরবর্তী অ্যানুয়াল ইনক্রিমেন্ট এর মধ্যে ছয় মাসের ব্যবধান থাকে না। এক্ষেত্রে কী করতে হবে ?

উত্তর – পিছিয়ে যাওয়া বেনিফিট যদি জুলাই থেকে ডিসেম্বর এর মধ্যে প্রাপ্য হয় তাহলে যেদিন থেকে প্রাপ্য হচ্ছে সেদিন থেকেই নিয়ে নেওয়া যাবে। পরবর্তী জুলাই এর অ্যানুয়াল ইনক্রিমেন্ট স্বাভাবিকভাবেই পাওয়া যাবে। কিন্তু পিছিয়ে যাওয়া বেনিফিট যদি জানুয়ারি থেকে জুন এর মধ্যে পড়ে তাহলে ঐ কর্মী স্কুল কর্তৃপক্ষের কাছে অপশন দেবেন ওই বেনিফিট সামনের জুলাই এর অ্যানুয়াল ইনক্রিমেন্ট এর সঙ্গে নিতে চান বলে। এতে সামনের জুলাই মাসের এক তারিখে একই সঙ্গে অ্যানুয়াল ইনক্রিমেন্ট ও পিছিয়ে যাওয়া বেনিফিট এর সুযোগ পাবেন। এক্ষেত্রে বেনিফিট এর সুবিধা প্রকৃতপক্ষে আরো কিছুদিন পিছিয়ে গেল। কিন্তু একটা ইনক্রিমেন্ট লস হওয়া থেকে রক্ষা পাওয়া গেল। আবার এই নিয়মে কারোর কারোর ক্ষেত্রে উইদাউট পে লিভ নেওয়া স্বত্ত্বেও প্রকৃতপক্ষে বেনিফিট কিছুই পিছিয়ে যায় না। যেমন কারোর হয়ত ফেব্রুয়ারি মাসে 10/20/18 বছরের বেনিফিট প্রাপ্য ছিল। তিনি দুই মাস নন মেডিকেল গ্রাউন্ডে উইদাউট পে লিভ নিয়েছিলেন। তাই তাঁর উক্ত বেনিফিট দুই মাস পিছিয়ে গিয়ে এপ্রিলে হওয়ার কথা। কিন্তু তিনি পরবর্তী জুলাই এর এক তারিখ থেকে অ্যানুয়াল ইনক্রিমেন্ট ও উক্ত বেনিফিট একসঙ্গে নেবেন যেমন আগে বলেছি। এখন মজা হচ্ছে তাঁর উইদাউট পে লিভ না থাকলেও তিনি জুলাই এর এক তারিখ থেকেই উক্ত বেনিফিট নিতেন। সুতরাং এই ক্ষেত্রে উক্ত কর্মী নন মেডিকেল গ্রাউন্ডে উইদাউট পে লিভ নিলেও তাঁর বেতনের উপর প্রকৃতপক্ষে কোনো প্রভাবই পড়ল না। — SHAMIM RAHAMAN, HM।

 

©Kamaleshforeducation.in (2023)

 

 

error: Content is protected !!