কন্যাশ্রী আইডি ট্রান্সফার

Kanyashree ID Transfer:কন্যাশ্রী আইডি ট্রান্সফার! স্কুল থেকে স্কুল বা স্কুল থেকে কলেজ, সম্পূর্ণ অনলাইনে

Kanyashree ID Transfer process: মমতা বন্দ্যোপাধ্যায় উদ্যোগে ২০১৩ সাল থেকে সমগ্র পশ্চিমবঙ্গ ব্যাপী 13 থেকে 18 বছর বয়সী ছাত্রীরা প্রকল্পের মাধ্যমে প্রত্যেক মাসে ছাত্রীরা বর্তমানে ৭০০ টাকা ভাতা হিসেবে পান এবং এককালীন ২৫০০০ টাকা পান।

আজকে আমাদের আলোচ্য বিষয় কিভাবে কন্যাশ্রী অ্যাকাউন্ট ট্রান্সফার হয়?

 

সাধারণত স্কুলে পাঠরত দশম শ্রেণীর ছাত্রীরা যখন একাদশ শ্রেণীতে অন্য স্কুলে ভর্তি হতে চায় সেক্ষেত্রে তাদের এক করলে কোন স্কুলে আইডি ট্র্যান্সফার করাতে হয় এছাড়াও দ্বাদশ শ্রেণী পাস করে যখন ছাত্রছাত্রীরা কলেজে এডমিশন নিতে যায়, সে ক্ষেত্রেও আইডি স্কুল থেকে কলেজে ট্রান্সফার করতে হয়। যদিও পুরো বিষয়টি টেকনিক্যাল ব্যাপার সেখানে   কোন হাত নেই, তবে কিভাবে ট্রান্সফার হয় এবং ট্রান্সফার করার নির্দিষ্ট সময় ইত্যাদি বিষয় নিয়ে আমরা আজকে প্রতিবেদনে বিস্তারিত আলোচনা করব।

Kanyashree ID Transfer 2024: পশ্চিমবঙ্গের কন্যাশ্রী আইডি ট্রান্সফার

প্রথমত বলে রাখি, কন্যাশ্রী আইডি একসেপ্ট বা ট্রান্সফার পুরো বিষয়টাই সরকারি দপ্তর মারফত চলে, সেক্ষেত্রে তোমাদের কোন হাত নেই। তবে   আজকে কন্যাশ্রী আইডি ট্রান্সফার প্রক্রিয়াটি বর্ণনা করব –

  1. প্রথমত নির্দিষ্ট স্কুলে বা সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কন্যাশ্রী পোর্টালে গিয়ে প্রতিষ্ঠানের নিজস্ব আইডি ও পাসওয়ার্ড এবং রেজিস্টার্ড ফোন নাম্বার দিয়ে লগইন করতে হবে।এরপর তোমাদের সামনে ড্যাশবোর্ড খুলে যাবে এবং এখানে রিনিউয়াল ও আপগ্রেডেশন ( renewal and upgradation) অপশনটি আসবে।

  2. এবার বলে রাখি  আবেদন করা কন্যাশ্রী টি যদি K1 এর আওতায় হয় তবে   রিনিউয়াল ফর্ম ফিলাপ করতে হবে । আর যদি   কন্যাশ্রী আইডিটি K2 এর আওতায় হয় তবে   আপগ্রেডেশনের জন্য ফর্ম ফিলাপ করতে হবে।

 

কিভাবে কন্যাশ্রী আইডি ট্রান্সফার করবে

যদি তুমি ট্রান্সফারের ইচ্ছুক হও সেক্ষেত্রে তুমি রেনুয়াল বা আপগ্রেডেশন করতে পারবেনা। কেননা রিনিউয়াল বা আপগ্রেডেশন করে কেবল ক্লাস পরিবর্তন সম্ভব। তাই তুমি যদি আইডি ট্রান্সফারের জন্য আবেদন করতে চাও সে ক্ষেত্রে আগেই তোমার শিক্ষার প্রতিষ্ঠানকে জানিয়ে রাখবে। এরপর শিক্ষা প্রতিষ্ঠান ছাত্রীর ট্রান্সফারের জন্য অনলাইনে আবেদনের সময় ট্রান্সফার অপশনে ক্লিক করলে আরো একটি প্রশ্ন স্ক্রিনে ভেসে উঠবে ” are you want to transfer this candidate?” এরপর তুমি yes অপশনে ক্লিক করলেই তোমার আইডিটি ট্রান্সফার আউট হয়ে যাবে।

এক স্কুল থেকে যে স্কুলে বা কলেজে তুমি ট্রান্সফার নিতে চাইছো সেই স্কুলে তোমার আইডি টি জমা করলে সেখানকার কন্যাশ্রী পোর্টালে তোমার নাম রেজিস্টার করে নেওয়া হবে। আর এই ভাবেই কন্যাশ্রী ট্রান্সফার পদ্ধতি হয়ে থাকে।

কখন কন্যাশ্রী আইডি ট্রান্সফার করবো?

এক স্কুল থেকে অন্য স্কুলে বা কলেজে তুমি যদি ইতিমধ্যে ভর্তি হয়ে যাও তাহলে এখনই তোমার আইডিটি ট্রান্সফার করে ফেলতে পারো। আপাতত এপ্রিল মাস থেকে ট্রান্সফার পদ্ধতি শুরু হয়েছে এবং রিনিউয়াল শেষ না হওয়া অব্দি ট্রান্সফার পদ্ধতিটি চলতে থাকবে। কাজেই তুমি চাইলে এখনই তোমার শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করে ট্রান্সফার করে নিতে পারো।

কন্যাশ্রী প্রকল্প সম্বন্ধিত আপডেট জানতে অফিসিয়াল ওয়েবসাইট ফলো করুন »https://www.wbkanyashree.gov.in/

 

 

* ©kamaleshforeducation.in(2023)

 

* ©kamaleshforeducation.in(2023)

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!