কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ-9TH JUNE 2024

 

 

 

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ –  জুন (২০২৪)

9TH JUNE 2024

1.‘বিশ্ব তামাকমুক্ত দিবস 2024’ এর থিম কী?

আমাদের পরিবেশের
জন্য হুমকি

 

সঠিক উত্তর: C [তামাক শিল্পের হস্তক্ষেপ থেকে শিশুদের রক্ষা করা]
দ্রষ্টব্য:
প্রতি বছর 31শে মে পালন করা হয়, বিশ্ব তামাকমুক্ত দিবস 2024 “তামাক শিল্পের হস্তক্ষেপ থেকে শিশুদের রক্ষা করা” এর উপর দৃষ্টি নিবদ্ধ করে। থিমটির লক্ষ্য তরুণদের তামাকের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করা এবং শিল্পের প্রতি আহ্বান জানানো হয়েছে যুবকদেরকে ক্ষতিকর পণ্য দিয়ে টার্গেট করা বন্ধ করতে। 
2.সম্প্রতি আলাস্কায় অনুষ্ঠিত রেড ফ্ল্যাগ 24 অনুশীলনের প্রাথমিক লক্ষ্য কী?

[A] স্থল-ভিত্তিক সামরিক অভিযান পরিচালনা করা
[B] উন্নত বায়বীয় যুদ্ধ প্রশিক্ষণের মাধ্যমে একটি বহুজাতিক পরিবেশে এয়ারক্রুকে সংহত করা
[C] সামুদ্রিক নিরাপত্তার জন্য নৌবাহিনীকে প্রশিক্ষণ দেওয়া
[D] মানবিক সহায়তা এবং দুর্যোগ ত্রাণ প্রশিক্ষণ প্রদান

 

সঠিক উত্তর: B [উন্নত বায়বীয় যুদ্ধ প্রশিক্ষণের মাধ্যমে বহুজাতিক পরিবেশে এয়ারক্রুকে সংহত করতে]
দ্রষ্টব্য:
একটি ভারতীয় বিমান বাহিনী (IAF) কন্টিনজেন্ট রাফালে যুদ্ধবিমান মোতায়েন করে রেড ফ্ল্যাগ 24 অনুশীলনের জন্য আলাস্কার আইলসন এয়ার ফোর্স বেসে পৌঁছেছে। রেড ফ্ল্যাগ 24, একটি দুই সপ্তাহের উন্নত বায়বীয় যুদ্ধ প্রশিক্ষণ অনুশীলন, বাস্তবসম্মত পরিস্থিতিতে বহুজাতিক বিমান ক্রুদের সংহত করে। জয়েন্ট প্যাসিফিক আলাস্কা রেঞ্জ কমপ্লেক্সে 77,000 বর্গ মাইল আকাশসীমা ব্যবহার করে প্রায় 3100 জন পরিষেবা সদস্য এবং 100 টিরও বেশি বিমান অংশগ্রহণ করে। এই অনুশীলন 1975 সাল থেকে ঘটেছে।
 
3.তাডোবা- আন্ধারি টাইগার রিজার্ভ, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যে অবস্থিত?

[A] মহারাষ্ট্র
[B] গুজরাট
[C] ওড়িশা
[D] অন্ধ্র প্রদেশ

 

সঠিক উত্তর:A [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
মহারাষ্ট্রের তাডোবা আন্ধারী টাইগার রিজার্ভ (TATR) এর বাফার জোনে একটি 32 বছর বয়সী মহিলা একটি বাঘের দ্বারা নিহত হয়েছেন। TATR, মহারাষ্ট্রের বৃহত্তম এবং প্রাচীনতম বাঘ সংরক্ষণাগার, 625.4 বর্গ কিমি জুড়ে এবং তাডোবা জাতীয় উদ্যান এবং আন্ধারি বন্যপ্রাণী অভয়ারণ্য অন্তর্ভুক্ত করে। এটিতে দক্ষিণ গ্রীষ্মমন্ডলীয় শুষ্ক পর্ণমোচী গাছপালা এবং বাঘ, চিতাবাঘ এবং স্লথ বিয়ারের মতো উল্লেখযোগ্য বন্যপ্রাণী রয়েছে। রিজার্ভটির অন্যান্য বাঘ সংরক্ষণের সাথে করিডোর সংযোগ রয়েছে এবং বিভিন্ন উদ্ভিদ ও প্রাণীর ঘর রয়েছে। 
4.ডায়াড্রমাস মাছ কি, সম্প্রতি খবরে দেখা যায়?

[A] মাছ যেগুলি সারা জীবন মিঠা জলে থাকে
[B] যে মাছগুলি নোনা জল এবং স্বাদু জলের পরিবেশের মধ্যে স্থানান্তরিত হয়
[C] মাছ যেগুলি শুধুমাত্র নোনা জলে বাস করে
[D] মাছ যা স্থানান্তরিত হয় না

 

সঠিক উত্তর: B [যে মাছ নোনা জল এবং মিঠা জলের পরিবেশের মধ্যে স্থানান্তরিত হয়]
দ্রষ্টব্য:
জার্নাল অফ অ্যাপ্লাইড ইকোলজিতে একটি গবেষণায় দেখা গেছে যে সামুদ্রিক সুরক্ষিত এলাকা (এমপিএ) ডায়াড্রোমাস মাছের মূল আবাসস্থলের সাথে সারিবদ্ধ নয়, যা লবণাক্ত জল এবং স্বাদু জলের মধ্যে স্থানান্তরিত হয়। উদাহরণগুলির মধ্যে রয়েছে অ্যালিস শ্যাড এবং ইউরোপীয় ঈল। ডায়াড্রোমাস মাছকে তাদের মাইগ্রেশন প্যাটার্নের উপর ভিত্তি করে অ্যানাড্রোমাস, ক্যাটাড্রোমাস, অ্যাম্ফিড্রোমাস বা পোটামোড্রোমাস হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। এই প্রজাতিগুলি মানুষের ক্রিয়াকলাপ যেমন দূষণ, বাসস্থান ধ্বংস এবং জলবায়ু পরিবর্তন থেকে হুমকির সম্মুখীন হয়।

 

5.সম্প্রতি, কাভাঙ্গো-জাম্বেজি ট্রান্স-ফ্রন্টিয়ার কনজারভেশন এরিয়া (কাজা টিএফসিএ) শীর্ষ সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] মালাউই
[B] লিবিয়া
[C] জাম্বিয়া
[D] সেনেগাল

 

সঠিক উত্তর: C [জাম্বিয়া]
দ্রষ্টব্য:
প্রথম কাভাঙ্গো-জাম্বেজি (KAZA) ট্রান্স-ফ্রন্টিয়ার কনজারভেশন এরিয়া সামিটের জন্য লিভিংস্টোন, জাম্বিয়ার 400 টিরও বেশি প্রতিনিধি ডেকেছেন। শীর্ষ সম্মেলনের লক্ষ্য হল KAZA-TFCA-এর সূচনা থেকে অগ্রগতি মূল্যায়ন করা, 2016 সমঝোতা স্মারক পর্যালোচনা করা এবং 2011 KAZA চুক্তিকে শক্তিশালী করা। থিমটি আর্থ-সামাজিক উন্নয়নের জন্য KAZA-এর প্রাকৃতিক এবং সাংস্কৃতিক সম্পদ ব্যবহারের উপর দৃষ্টি নিবদ্ধ করে। কাজা-টিএফসিএ দক্ষিণ আফ্রিকার পাঁচটি দেশ জুড়ে 520,000 বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত।

 

6.সম্প্রতি, কোন দেশ রাশিয়ার প্রভাব মোকাবেলায় মোল্দোভাকে $135 মিলিয়ন সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে?

[A]  মার্কিনযুক্তরাষ্ট্র
[B] ভারত
[C] চীন
[D] জাপান

উত্তর লুকান

সঠিক উত্তর: A [মার্কিনযুক্তরাষ্ট্র ]
দ্রষ্টব্য:
মার্কিন যুক্তরাষ্ট্র রুশ প্রভাব মোকাবেলায় মলদোভাকে $135 মিলিয়ন সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। ইউরোপের উত্তর-পূর্ব বলকান অঞ্চলের একটি স্থলবেষ্টিত দেশ মোল্দোভা, ইউক্রেন এবং রোমানিয়ার সীমান্ত। এর সর্বোচ্চ বিন্দু হল মাউন্ট বালানেসতি, যেখানে ড্যানিয়েস্টার এবং প্রুট সহ প্রধান নদী রয়েছে। মোল্দোভা মাঝারি শীতকাল এবং উষ্ণ গ্রীষ্ম অনুভব করে এবং লিগনাইট, ফসফরাইটস, জিপসাম এবং চুনাপাথরের মতো প্রাকৃতিক সম্পদের অধিকারী।

 

7.‘Monsoon Croaks Bioblitz 2024’ সম্প্রতি কোন রাজ্যে আয়োজিত হয়েছে?

[A] মহারাষ্ট্র
[B] ওড়িশা
[C] কেরালা
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: C [কেরালা]
দ্রষ্টব্য:
কেরালা ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউট (KFRI) এর অধীনে সিটিজেন সায়েন্স অ্যান্ড বায়োডাইভারসিটি ইনফরমেটিক্স কেন্দ্র ব্যাঙ সংরক্ষণে জনসাধারণকে নিযুক্ত করার জন্য মনসুন ক্রোকস বায়োব্লিটজ 2024-এর আয়োজন করছে। সমস্ত বয়সের জন্য উন্মুক্ত, অংশগ্রহণকারীরা বৈশ্বিক জীববৈচিত্র্য তথ্য সুবিধায় অবদান রেখে iNaturalist অ্যাপের মাধ্যমে ব্যাঙের প্রজাতির নথিভুক্ত করে। রেকর্ডকৃত উল্লেখযোগ্য প্রজাতির মধ্যে রয়েছে রেসপ্লেন্ডেন্ট শ্রাব ফ্রগ, মালাবার টরেন্ট টোড, স্মল ট্রি ফ্রগ, আনাইমালাই ফ্লাইং ফ্রগ এবং পার্পল ফ্রগ।

 

8.সম্প্রতি আল্লামায়ে হালিনা কোন দেশের প্রধানমন্ত্রী নিযুক্ত হয়েছেন?

[A] চাদ
[B] কেনিয়া
[C] গ্যাবন
[D] অ্যাঙ্গোলা

 

সঠিক উত্তর: A [চাদ]
দ্রষ্টব্য:
একটি উল্লেখযোগ্য পদক্ষেপে, আল্লামায়ে হালিনাকে চাদের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়েছে, যিনি সম্প্রতি পদত্যাগ করেছেন সাকসেস মাসরার স্থলাভিষিক্ত। হালিনার নিয়োগ নতুন প্রশাসনের কর্তৃত্বকে শক্তিশালী করেছে। যাইহোক, বিরোধী কন্ঠস্বর একটি অনুভূত ডেবি রাজবংশ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে, গোষ্ঠী এবং এর সহযোগীদের দ্বারা মূল প্রতিষ্ঠানের উপর নিয়ন্ত্রণের অভিযোগ করে। উত্তরণটি চাদের রাজনৈতিক ল্যান্ডস্কেপের মধ্যে বিতর্ক এবং অভিযোগের সূত্রপাত করে।

 

9.সম্প্রতি, কোন চিকিৎসা প্রতিষ্ঠান ডাব্লুএইচও দ্বারা স্বাস্থ্য প্রচারের জন্য 2024 নেলসন ম্যান্ডেলা পুরস্কার জিতেছে?

[এ] নিমহান্স, বেঙ্গালুরু
[বি] কেজিএমইউ, লখনউ
[সি] এইমস, দিল্লি
[ডি] সিএমসি, ভেলোর

 

সঠিক উত্তর: A [নিমহান্স, বেঙ্গালুরু]
নোট:
বেঙ্গালুরুর ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ অ্যান্ড নিউরো সায়েন্সেস (NIMHANS) WHO থেকে স্বাস্থ্য প্রচারের জন্য 2024 নেলসন ম্যান্ডেলা পুরস্কার পেয়েছে। এই পুরস্কার, 2019 সালে প্রতিষ্ঠিত, স্বাস্থ্য প্রচারে গুরুত্বপূর্ণ অবদানকে সম্মানিত করে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. মনসুখ মান্ডাভিয়া এবং কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব শ্রী অপূর্ব চন্দ্র নিমহান্সকে অভিনন্দন জানিয়েছেন, এটিকে অন্তর্ভুক্তিমূলক স্বাস্থ্যসেবা এবং অগ্রগামী মানসিক স্বাস্থ্য কাজের ক্ষেত্রে ভারতের প্রচেষ্টার স্বীকৃতি হিসাবে তুলে ধরেছেন। 
10.সম্প্রতি, আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসেস (AFMS) গবেষণা ও প্রশিক্ষণে সহযোগিতা করার জন্য কোন IIT-এর সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] IIT দিল্লি
[B] IIT কানপুর
[C] IIT Bombay
[D] IIT হায়দ্রাবাদ

 

সঠিক উত্তর: D [IIT হায়দ্রাবাদ ]
দ্রষ্টব্য:
আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসেস (AFMS) এবং IIT হায়দ্রাবাদ গবেষণা এবং প্রশিক্ষণে সহযোগিতা করার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এই অংশীদারিত্বের লক্ষ্য মেডিকেল ডিভাইস উদ্ভাবন করা এবং বিভিন্ন ভূখণ্ডে সৈন্যদের জন্য স্বাস্থ্য সমস্যা সমাধান করা। আইআইটি হায়দ্রাবাদ তার বায়োটেকনোলজি, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং এবং বায়োইনফরমেটিক্স বিভাগের মাধ্যমে প্রযুক্তিগত দক্ষতা প্রদানের সাথে লেফটেন্যান্ট জেনারেল দলজিৎ সিং এবং প্রফেসর বিএস মূর্তি এই চুক্তিতে স্বাক্ষর করেছেন।
11.কোন প্রতিষ্ঠান সম্প্রতি ‘ডিআরডিও-ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সেন্টার অফ এক্সিলেন্স’ প্রতিষ্ঠা করেছে?

[A] IIT হায়দ্রাবাদ
[B] IIT Bombay
[C] IIT দিল্লি
[D] IIT কানপুর

 

সঠিক উত্তর: D [ IIT কানপুর ]
নোট:
আইআইটি কানপুর, DRDO-এর সহযোগিতায়, পরবর্তী প্রজন্মের প্রতিরক্ষা প্রযুক্তিতে আন্তঃবিভাগীয় গবেষণার জন্য একটি DRDO-ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া সেন্টার অফ এক্সিলেন্স (DIA CoE) প্রতিষ্ঠা করেছে। এই উদ্যোগটি অভিজ্ঞ অনুষদ, উজ্জ্বল পণ্ডিত এবং ডিআরডিও বিজ্ঞানীদের মাধ্যমে প্রযুক্তির উন্নয়নকে উত্সাহিত করার জন্য মূল একাডেমিক প্রতিষ্ঠানগুলিতে DIA CoEs স্থাপনের কৌশলের সাথে সারিবদ্ধ করে, প্রতিরক্ষা উদ্ভাবনের জন্য একটি শক্তিশালী ইকোসিস্টেম তৈরি করে।

 

12।প্রতি বছর কোন দিনটিকে ‘বিশ্ব দুধ দিবস’ হিসেবে পালন করা হয়?

[A] 1 জুন
[B] 2 জুন
[C] 3 জুন
[D] 4 জুন

 

সঠিক উত্তর: A [1 জুন]
দ্রষ্টব্য:
বিশ্ব দুধ দিবস, প্রতি বছর 1 জুন পালন করা হয়, বিশ্বব্যাপী পুষ্টিতে দুগ্ধের ভূমিকার উপর জোর দেয়। FAO দ্বারা 2001 সালে প্রতিষ্ঠিত, এটি একটি অত্যাবশ্যক খাদ্য উত্স এবং দুগ্ধ খাত হিসাবে দুধকে উদযাপন করে। দুধ খাওয়া নিওলিথিক যুগের, অনেক সংস্কৃতি এবং ধর্মীয় ঐতিহ্যের একটি উল্লেখযোগ্য অংশে পরিণত হয়েছে। যাইহোক, আধুনিক চ্যালেঞ্জ যেমন শিল্পায়িত বন্টন এবং ভোক্তাদের পছন্দগুলি এর ব্যবহারকে প্রভাবিত করে, অব্যাহত সমর্থনের প্রয়োজনীয়তা তুলে ধরে।

 

13.সম্প্রতি খবরে দেখা ফানান টেকনো খাল প্রকল্পটি কোন দেশের সাথে যুক্ত?

[A] মালয়েশিয়া
[B] কম্বোডিয়া
[C] ইন্দোনেশিয়া
[D] চীন

 

সঠিক উত্তর: B [কম্বোডিয়া]
দ্রষ্টব্য:
কম্বোডিয়া ফানান টেকো খালের উপর নির্মাণ শুরু করার পরিকল্পনা করেছে, একটি 180-কিলোমিটার প্রকল্প চীনের অর্থায়নে। এই খালটি কেপ, একটি উপকূলীয় প্রদেশকে বাসাক নদীর মাধ্যমে রাজধানী নমপেনের সাথে সংযুক্ত করবে, আন্তর্জাতিক শিপিংয়ের জন্য ভিয়েতনামী বন্দরের উপর নির্ভরতা হ্রাস করবে। এর লক্ষ্য কম্বোডিয়ার সংযোগ এবং বাণিজ্য স্বায়ত্তশাসন বাড়ানো।

 

14.সম্প্রতি, কোন ভারতীয় শান্তিরক্ষীকে মরণোত্তর জাতিসংঘের দাগ হ্যামারস্কজল্ড পদক দিয়ে সম্মানিত করা হয়েছে?

[A] বিক্রম সিং
[B] নায়েক ধনঞ্জয় কুমার সিং
[C] রাম বিষ্ণোই
[D] জিত সিনহা

 সঠিক উত্তর: B [নায়েক ধনঞ্জয় কুমার সিং]

দ্রষ্টব্য:
নায়েক ধনঞ্জয় কুমার সিং, কঙ্গোতে কর্মরত জাতিসংঘের শান্তিরক্ষী, জাতিসংঘের আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবসে মরণোত্তর দাগ হ্যামারস্কজল্ড পদক প্রদান করা হয়। 1997 সালে প্রতিষ্ঠিত এই পদকটি জাতিসংঘের কর্তৃত্বের অধীনে তাদের জীবন উৎসর্গকারী শান্তিরক্ষীদের সম্মান জানায়। Dag Hammarskjöld এর নামানুসারে, এটি প্রতি বছর শান্তিরক্ষীদের হারানো দেশগুলিকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানটি জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠিত হয়। সিংয়ের স্বীকৃতি বিশ্বব্যাপী শান্তিরক্ষীদের উত্সর্গকে তুলে ধরে। 
15।সম্প্রতি, বিশ্ব তামাকমুক্ত দিবস, 2024-এ কোন মন্ত্রণালয় তামাকমুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের (ToFEI) বাস্তবায়ন ম্যানুয়াল চালু করেছে?

[A] শিক্ষা মন্ত্রণালয়
[B] স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়
[C] পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়
[D] কৃষি মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: A [শিক্ষা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগ, SEEDS-এর সহযোগিতায় নয়াদিল্লিতে বিশ্ব তামাকমুক্ত দিবস 2024-এ তামাকমুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের বাস্তবায়ন ম্যানুয়াল চালু করেছে। এই বছরের থিম, “তামাক শিল্পের হস্তক্ষেপ থেকে শিশুদের রক্ষা করা,” ম্যানুয়ালটির লক্ষ্য হল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের জারি করা ToFEI নির্দেশিকাগুলি স্কুলগুলিকে কার্যকর করতে সহায়তা করা৷ শ্রী সঞ্জয় কুমার শিশুদের আসক্তি থেকে রক্ষা করতে শিক্ষা প্রতিষ্ঠানে তামাকমুক্ত অঞ্চল তৈরির ওপর জোর দেন। 
16.সম্প্রতি খবরে দেখা পাম্পা হ্রদ কোন রাজ্যে অবস্থিত?

[A] কেরালা
[B] গুজরাট
[C] ওড়িশা
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: D [কর্নাটক]
দ্রষ্টব্য:
কর্ণাটক রাজ্যের প্রত্নতত্ত্ব জাদুঘর ও ঐতিহ্য বিভাগের একটি দল হাম্পি ওয়ার্ল্ড হেরিটেজ এলাকার পাম্পা হ্রদের কাছে 2,500 বছরের পুরনো রক শেল্টার পেইন্টিংগুলি আবিষ্কার করেছে৷ হাম্পির কাছে কর্ণাটকের কোপ্পাল জেলায় অবস্থিত পাম্পা হ্রদটি হিন্দু পুরাণের পাঁচটি পবিত্র হ্রদের একটি। পাহাড় এবং মন্দির দ্বারা বেষ্টিত, এটি রামায়ণের মতো হিন্দু মহাকাব্যগুলিতে বিশিষ্টভাবে বৈশিষ্ট্যযুক্ত, সাংস্কৃতিক এবং ধর্মীয় তাত্পর্য ধারণ করে।

 

17.সম্প্রতি খবরে দেখা ‘সারকোফ্যাগাস’ কী?

[A] এক ধরনের পিরামিড
[B] একটি সজ্জিত কফিন বা পাত্র
[C] একটি প্রাচীন অস্ত্র
[D] একটি ধর্মীয় প্রতীক

উত্তর লুকান

সঠিক উত্তর: B [একটি সজ্জিত কফিন বা পাত্র]
দ্রষ্টব্য:
একটি ধর্মীয় কেন্দ্রের তলায় সম্প্রতি আবিষ্কৃত সারকোফ্যাগাস খণ্ডটি প্রাচীন মিশরীয় ফারাও রামেসিস II-এর অন্তর্গত হিসাবে চিহ্নিত করা হয়েছে। সারকোফ্যাগি, অত্যন্ত সজ্জিত কফিন, প্রাচীন মিশর, রোম এবং গ্রীসে ফিরে এসেছে। সাধারণত পাথর দিয়ে তৈরি, এগুলি নকশায় ভিন্ন হয় এবং খোদাই এবং শিলালিপি দিয়ে সজ্জিত। সারকোফ্যাগি প্রাচীন সমাজের শিল্প, সংস্কৃতি এবং বিশ্বাস সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে, যা প্রত্নতাত্ত্বিক এবং ইতিহাসবিদদের জন্য উল্লেখযোগ্য নিদর্শন করে তোলে। 
18.দীনেশ কার্তিক, যিনি সম্প্রতি অবসর ঘোষণা করেছেন, তিনি কোন খেলার সাথে যুক্ত?

[A] ক্রিকেট
[B] ফুটবল
[C] বাস্কেটবল
[D] হকি

 

সঠিক উত্তর: A [ক্রিকেট]
দ্রষ্টব্য:
দীনেশ কার্তিক, অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটার, আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু থেকে আবেগপূর্ণ বিদায়ের পরে সমস্ত ধরণের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন। তার আন্তর্জাতিক ক্যারিয়ারে সমস্ত ফরম্যাট জুড়ে 180টি খেলা ছড়িয়েছে, একটি টেস্ট সেঞ্চুরি এবং 17 হাফ সেঞ্চুরি সহ 3463 রান সংগ্রহ করেছে। উইকেটরক্ষক হিসেবে তিনি ১৭২টি ডিসমিসাল রেকর্ড করেন।

 

19.সম্প্রতি, ক্লডিয়া শিয়েনবাউম কোন দেশের প্রথম মহিলা রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন?

[A] মালয়েশিয়া
[B] থাইল্যান্ড
[C] সিঙ্গাপুর
[D] মেক্সিকো

 

সঠিক উত্তর: D [মেক্সিকো]
দ্রষ্টব্য:
ক্লডিয়া শিয়েনবাউম মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন, যা তার 200 বছরের ইতিহাসে একটি ঐতিহাসিক মাইলফলক চিহ্নিত করেছে। নির্বাচন কমিশন দ্বারা নিশ্চিত করা একটি নিষ্পত্তিমূলক নেতৃত্বের সাথে, তিনি তার পরামর্শদাতা, রাষ্ট্রপতি আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডরের কাছ থেকে অভিনন্দন পেয়েছেন। 2024 সালের 2শে জুনের নির্বাচনেও 20,000 টিরও বেশি রাজনৈতিক অবস্থান অন্তর্ভুক্ত ছিল। শিয়েনবাউম 1 অক্টোবর, 2024-এ শপথ নেবেন। 
20।সম্প্রতি, FY24-এ RBI ইউকে থেকে দেশীয় ভল্টে কত সোনা বরাদ্দ করেছে?

[A] 50 মেট্রিক টন
[B] 100 মেট্রিক টন
[C] 150 মেট্রিক টন
[D] 200 মেট্রিক টন

 

সঠিক উত্তর: B [100 মেট্রিক টন]

নোট:
FY24-এ, RBI ইউকে থেকে 100 মেট্রিক টন সোনা মুম্বাই এবং নাগপুরের ভারতীয় ভল্টে স্থানান্তরিত করেছে। ভারতের সোনার মজুদ বেড়ে 822 মেট্রিক টন হয়েছে, যার প্রায় 50% এখন অভ্যন্তরীণভাবে সংরক্ষণ করা হয়েছে। RBI আইন, 1934 অনুযায়ী স্বর্ণ, সরকারি সিকিউরিটিজ এবং বৈদেশিক মুদ্রার সম্পদের মতো সম্পদ দ্বারা RBI-এর ব্যাঙ্কনোটগুলি সুরক্ষিত। সাম্প্রতিক ভূ-রাজনৈতিক উত্তেজনা বিদেশে সোনা সংরক্ষণের ঝুঁকির উপর জোর দিয়েছে, যার উদাহরণ পশ্চিমা দেশগুলি রাশিয়ার সম্পদ জমা করে দিয়েছে।
21।উচ্চ শিক্ষা বিভাগ সম্প্রতি ডিজিটাল লাইব্রেরি প্ল্যাটফর্ম, রাষ্ট্রীয় ই-পুস্তকালয় তৈরির জন্য কোন সংস্থার সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] সেকেন্ডারি এডুকেশন সেন্ট্রাল বোর্ড
[B] ন্যাশনাল বুক ট্রাস্ট
[C] ন্যাশনাল লাইব্রেরি অ্যাসোসিয়েশন
[D] সংস্কৃতি মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: B [ন্যাশনাল বুক ট্রাস্ট]
দ্রষ্টব্য:
স্কুল শিক্ষা বিভাগ এবং ন্যাশনাল বুক ট্রাস্ট একটি 24/7 ডিজিটাল লাইব্রেরি প্ল্যাটফর্ম রাষ্ট্রীয় ই-পুস্তকালয় তৈরি করতে নয়াদিল্লিতে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। সেক্রেটারি কে. সঞ্জয় মূর্তি অনেক রাজ্যে বইয়ের অ্যাক্সেসিবিলিটি বাড়ানো এবং লাইব্রেরির নাগালের সমস্যাগুলির সমাধান করার সম্ভাবনা তুলে ধরেছেন। তিনি আশা করেন যে 2-3 বছরের মধ্যে, প্ল্যাটফর্মটি 100 টিরও বেশি ভাষায় 10,000 টিরও বেশি বই প্রকাশ করবে।

 

22।সম্প্রতি, কোথায় মার্কিন নেতৃত্বাধীন ইন্দো প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছিল?

[A] ভিয়েতনাম
[B] মেক্সিকো
[C] সিঙ্গাপুর
[D] মালয়েশিয়া

 

সঠিক উত্তর: C [সিঙ্গাপুর]
নোট:
মার্কিন নেতৃত্বাধীন ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক সিঙ্গাপুরে একটি মন্ত্রী পর্যায়ের বৈঠক আহ্বান করছে। এই সমাবেশে এই অঞ্চল জুড়ে অবকাঠামো এবং জলবায়ু বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে একটি “ক্লিন ইকোনমি” বিনিয়োগকারী ফোরামে অংশগ্রহণকারী প্রধান সংস্থাগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

 

23।সম্প্রতি হাল্লা টমাসদোত্তির কোন দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন?

[A] আইসল্যান্ড
[B] আয়ারল্যান্ড
[C] ইতালি
[D] গ্রিস

 

সঠিক উত্তর: A [আইসল্যান্ড]
দ্রষ্টব্য:
হ্যালা টমাসদোত্তির আইসল্যান্ডের সপ্তম রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হয়েছেন এবং গুয়ানা জোহানেসনের উত্তরসূরি 1 আগস্ট 2024-এ দায়িত্ব গ্রহণ করবেন। 1 জুন 2024-এ অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচন, টোমাসদোত্তির 34.3% ভোটে জয়লাভ করে, প্রাক্তন প্রধানমন্ত্রী ক্যাট্রিন জ্যাকবসডত্তিরকে (25.2%) পরাজিত করে৷ আইসল্যান্ডের রাষ্ট্রপতি তার সংসদীয় গণতন্ত্রে প্রধানত একটি আনুষ্ঠানিক ভূমিকা পালন করেন, প্রকৃত নির্বাহী ক্ষমতা প্রধানমন্ত্রীর হাতে থাকে।
24.কোন সংস্থা সম্প্রতি হার্বিসাইড-সহনশীল (Ht) বাসমতি ধানের জাত বাণিজ্যিকীকরণ করেছে?

[A] ভারতীয় কৃষি গবেষণা পরিষদ
[B] বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা পরিষদ
[C] কৃষি মন্ত্রণালয়
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: A [ভারতীয় কৃষি গবেষণা পরিষদ]
দ্রষ্টব্য:
ICAR আগাছা নিয়ন্ত্রণের জন্য হার্বিসাইড-সহনশীল (Ht) বাসমতি ধানের জাতকে বাণিজ্যিকীকরণ করেছে। ডাইরেক্ট সিডেড রাইস (ডিএসআর) ঐতিহ্যগত রোপনের পরিবর্তে দক্ষ এবং টেকসই চাষের প্রস্তাব দেয়। ICAR-এর নন-জেনেটিকালি পরিবর্তিত Ht বাসমতি চাল সরাসরি হার্বিসাইড প্রয়োগের অনুমতি দেয়। গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে ডিএসআর-এ হ্যান্ড উইডিং হার্বিসাইডের তুলনায় ফলন বাড়ায়। ICAR উচ্চতর বীজের ফলনের জন্য পরিবেশ-বান্ধব আগাছার পরামর্শ দেয়। আগাছানাশক নির্দিষ্ট আগাছাকে লক্ষ্য করে, তবে প্রতিরোধ ঝুঁকি তৈরি করতে পারে, যা বিটি-তুলা এবং গোলাপী বোলওয়ার্ম প্রতিরোধের সাথে দেখা চ্যালেঞ্জের মতো।

 

25।সম্প্রতি খবরে দেখা আকাতসুকি মিশন মহাকাশ সংস্থার সঙ্গে যুক্ত?

[A] NASA
[B] JAXA
[C] ISRO
[D] CNSA

 

সঠিক উত্তর: B [JAXA]
দ্রষ্টব্য:
জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (JAXA) আকাতসুকির সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে, যা 2010 সালে অন্য গ্রহে জাপানের প্রথম সফল মিশন হিসাবে চালু হয়েছিল। শুক্র গ্রহের চারপাশে নিরক্ষীয় কক্ষপথে আকাতসুকি, এর বিষাক্ত বায়ুমণ্ডল এবং আগ্নেয়গিরির পৃষ্ঠ, আবহাওয়ার ধরণ, বজ্রপাত এবং প্রবল বাতাসের কারণে অতি-ঘূর্ণন অধ্যয়ন করার লক্ষ্য ছিল। এটি ESA এর ভেনাস এক্সপ্রেসের পরিপূরক, যা 2014 সাল পর্যন্ত চালু ছিল, বিশ্বব্যাপী মেঘ এবং বায়ুমণ্ডলীয় কাঠামোর মানচিত্র করতে অতিবেগুনী এবং ইনফ্রারেড ক্যামেরা ব্যবহার করে।
26.সম্প্রতি খবরে দেখা ‘ডিক্টিওস্টেলিয়াম ডিসকোইডিয়াম’ কী?

[A] অ্যামিবা
[B] শৈবাল
[C] আগাছা
[D] ওষুধ

 

সঠিক উত্তর: A [অ্যামিবা ]
দ্রষ্টব্য:
বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে সবুজ-দাড়ির জিন অ্যামিবা ডিকটিওস্টেলিয়াম ডিসকোইডিয়ামে প্রাকৃতিক পরার্থপরতার চালনা করে। এই জিনগুলি ব্যক্তিদের একে অপরকে চিনতে এবং সহযোগিতা করতে সক্ষম করে, যা বিভিন্ন জিনের সংস্করণের সাথে সম্ভাব্য ক্ষতিকারক আচরণের কারণ হয়। প্রকৃতিতে পরার্থপরতার সাথে এমন আচরণ জড়িত যেখানে একটি প্রাণী এমনভাবে কাজ করে যা নিজের জন্য ক্ষতিকারক হতে পারে কিন্তু তার প্রজাতির অন্যদের উপকার করে।
27।কোন দেশ 81 তম IATA বার্ষিক সাধারণ সভা (AGM) এবং 8-10 জুন, 2025 তারিখে ভারতের দিল্লিতে ওয়ার্ল্ড এয়ার ট্রান্সপোর্ট সামিট আয়োজন করবে?

[A] নেপাল
[B] চীন
[C] ভারত
[D] রাশিয়া

 

সঠিক উত্তর: C [ভারত]
দ্রষ্টব্য:
ভারত পরের বছর ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (IATA) বার্ষিক সাধারণ সভা (AGM) হোস্ট করবে, যা 42 বছর পর ফিরে আসার জন্য চিহ্নিত হবে৷ 1945 সালে প্রতিষ্ঠিত, IATA গ্লোবাল এয়ারলাইন শিল্পের প্রতিনিধিত্ব করে, তার স্বার্থের পক্ষে ওকালতি করে এবং নিরাপত্তা, দক্ষতা এবং স্থায়িত্ব বাড়াতে শিল্পের মান নির্ধারণ করে। নেতৃস্থানীয় যাত্রী এবং পণ্যবাহী বাহক সহ 330 সদস্যের এয়ারলাইনগুলির সাথে, IATA বিমান চালনা সেক্টর গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সদর দফতর কানাডার মন্ট্রিলে অবস্থিত।
28।সম্প্রতি, কেন্দ্রীয় সরকার আসামের কোন জেলায় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (IIM) প্রতিষ্ঠার অনুমোদন দিয়েছে?

[A] কামরূপ
[B] জোড়হাট
[C] গোলাঘাট
[D] সোনিতপুর

 

সঠিক উত্তরঃA [কামরূপ ]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় সরকার কামরুপ জেলায় একটি নতুন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম) এর জন্য আসামের পরিকল্পনা অনুমোদন করেছে, আইআইএম আহমেদাবাদ এই প্রকল্পের পরামর্শ দিচ্ছে। এই সিদ্ধান্তের লক্ষ্য হল উত্তর-পূর্বে শিক্ষা ও শিল্পকে শক্তিশালী করা, যেখানে বর্তমানে শুধুমাত্র একটি আইআইএম রয়েছে। আইআইএম আহমেদাবাদের সাথে আসামের সহযোগিতা এবং জমির ব্যবস্থা শিক্ষা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির অগ্রগতির প্রতিশ্রুতিকে বোঝায়। এই উদ্যোগটি নাগাল্যান্ড এবং অরুণাচল প্রদেশের মতো প্রতিবেশী রাজ্যগুলিকে উপকৃত করবে বলে আশা করা হচ্ছে।

 

29।সম্প্রতি খবরে দেখা গেছে হাইড্রক্সিউরিয়া ওষুধটি কোন রোগের সাথে সম্পর্কিত?

[A] ডেঙ্গু
[B] TB
[C] ম্যালেরিয়া
[D] সিকেল সেল অ্যানিমিয়া

 

সঠিক উত্তর: D [সিকেল সেল অ্যানিমিয়া]
নোট:
ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR) ভারতে সিকেল সেল রোগের উল্লেখযোগ্য চ্যালেঞ্জ মোকাবেলা করছে, যা 20 মিলিয়নেরও বেশি মানুষকে প্রভাবিত করে। একটি প্রধান সমস্যা হ’ল শিশু রোগীদের জন্য উপযুক্ত হাইড্রোক্সিউরিয়া ফর্মুলেশনের অভাব, যা শিশুদের জন্য সুনির্দিষ্ট ডোজকে জটিল করে তোলে। হাইড্রক্সিউরিয়া, সিকেল সেল রোগ এবং থ্যালাসেমিয়ার চিকিৎসায় কার্যকর, বর্তমানে উপযুক্ত শিশুরোগ সংস্করণের অভাব রয়েছে। এটি সমাধানের জন্য, ICMR কম ডোজ পেডিয়াট্রিক হাইড্রোক্সিউরিয়া ফর্মুলেশনের বিকাশ এবং বাণিজ্যিকীকরণের জন্য সহযোগিতা চাইছে, যার লক্ষ্য তরুণ রোগীদের জন্য চিকিত্সা প্রোটোকল উন্নত করা।

 

30।সম্প্রতি, কোন দেশ 2023-24 সালে ভারতের তৃতীয় বৃহত্তম রপ্তানি গন্তব্য হিসাবে আবির্ভূত হয়েছে?

[A] নেদারল্যান্ডস
[B] মেক্সিকো
[C] মালয়েশিয়া
[D] সিঙ্গাপুর 

সঠিক উত্তর: A [নেদারল্যান্ডস]
দ্রষ্টব্য:
নেদারল্যান্ডস 2023-24 সালে ভারতের তৃতীয় বৃহত্তম রপ্তানি গন্তব্য হয়ে উঠেছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সংযুক্ত আরব আমিরাতের পরে, ভারতের সামগ্রিক পণ্যের চালানে 3% হ্রাস সত্ত্বেও। নেদারল্যান্ডে মূল রপ্তানির মধ্যে পেট্রোলিয়াম পণ্য ($14.29 বিলিয়ন), বৈদ্যুতিক পণ্য, রাসায়নিক এবং ফার্মাসিউটিক্যালস অন্তর্ভুক্ত ছিল। ফলস্বরূপ, নেদারল্যান্ডের সাথে ভারতের বাণিজ্য উদ্বৃত্ত $17.4 বিলিয়ন হয়েছে, যা 2022-23 সালে $13 বিলিয়ন থেকে বেড়েছে, বাণিজ্য মন্ত্রকের তথ্য অনুসারে।

 ©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!