কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ-13TH JUNE 2024

 

 

 

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ –  জুন (২০২৪)

13TH JUNE 2024

1.সম্প্রতি, সন্ত্রাস দমনে ভারত-জাপান জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের 6 তম বৈঠক কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] নতুন দিল্লি
[B] হায়দ্রাবাদ
[C] চেন্নাই
[D] বেঙ্গালুরু

 

সঠিক উত্তর:A [নতুন দিল্লি ]
দ্রষ্টব্য:
ভারত-জাপান জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ অন কাউন্টার টেরোরিজমের 6 তম সভা 29 মে 2024 তারিখে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল। মূল আলোচনায় আঞ্চলিক সন্ত্রাসবাদের হুমকি, রাষ্ট্র-স্পন্সর সন্ত্রাসবাদ এবং সন্ত্রাসীদের দ্বারা প্রযুক্তির অপব্যবহার জড়িত ছিল। উভয় দেশ তথ্য বিনিময়, সক্ষমতা বৃদ্ধি এবং বহুপাক্ষিক সহযোগিতার মাধ্যমে সহযোগিতা বাড়ানোর ওপর জোর দিয়েছে। পরবর্তী বৈঠকটি পারস্পরিক সুবিধাজনক তারিখে টোকিওতে হবে।

 

2.কোন সংস্থা সম্প্রতি ‘গ্লোবাল ফুড পলিসি রিপোর্ট 2024’ প্রকাশ করেছে?

[A] বিশ্বব্যাংক
[B] সেন্টার ফর ইন্টারন্যাশনাল ফরেস্ট্রি রিসার্চ (CIFOR)
[C] ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (IFPRI)
[D] আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO)

 

সঠিক উত্তর: C [ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (IFPRI)]
দ্রষ্টব্য:
IFPRI-এর গ্লোবাল ফুড পলিসি রিপোর্ট 2024 প্রকাশ করে যে 38% ভারতীয় অস্বাস্থ্যকর খাবার গ্রহণ করে, যেখানে শুধুমাত্র 28% পাঁচটি সুপারিশকৃত খাদ্য গ্রুপই খায়। ভারতে অপুষ্টি 2011 সালে 15.4% থেকে বেড়ে 2021 সালে 16.6% হয়েছে। প্রাপ্তবয়স্কদের অতিরিক্ত ওজনের প্রবণতা 2006 সালে 12.9% থেকে 2016 সালে 16.4% বেড়েছে। প্রক্রিয়াজাত খাবারের ব্যবহার বাড়ছে, প্যাকেজ করা খাবারের অংশ গৃহস্থালির বাজেটের প্রায় 2% এর কাছাকাছি।

 

3.সম্প্রতি খবরে দেখা গেল ‘মুসাঙ্কওয়া সান্যাতিয়েন্সিস’ কী?

[A] ডাইনোসর প্রজাতির নতুন আবিষ্কৃত জীবাশ্ম
[B] আক্রমণাত্মক আগাছা
[C] TB এর জন্য নতুন ভ্যাকসিন
[D] গ্রহাণু

 

সঠিক উত্তর: একটি [ডাইনোসর প্রজাতির নতুন আবিষ্কৃত জীবাশ্ম]
দ্রষ্টব্য:
গবেষকরা জিম্বাবুয়ের লেক কারিবার উপকূলে একটি নতুন ডাইনোসরের প্রজাতি, মুসাঙ্কওয়া সান্যিয়েনসিস আবিষ্কার করেছেন। এটি জিম্বাবুয়েতে পাওয়া চতুর্থ ডাইনোসর প্রজাতি এবং 50 বছরের মধ্যে মধ্য-জাম্বেজি বেসিন থেকে প্রথম নামকরণ করা হয়েছে। 210 মিলিয়ন বছর আগে লেট ট্রায়াসিক সময়কাল থেকে, এই 390 কেজি সরোপোডোমর্ফটি দক্ষিণ আফ্রিকা এবং আর্জেন্টিনার সাথে সম্পর্কিত একটি দীর্ঘ-গলা, দ্বিপদ ডাইনোসর ছিল।

 

4.‘Monsoon Croaks Bioblitz 2024’ সম্প্রতি কোন রাজ্যে আয়োজিত হয়েছে?

[A] মহারাষ্ট্র
[B] ওড়িশা
[C] কেরালা
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: C [কেরালা]
দ্রষ্টব্য:
কেরালা ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউট (KFRI) এর অধীনে সিটিজেন সায়েন্স অ্যান্ড বায়োডাইভারসিটি ইনফরমেটিক্স কেন্দ্র ব্যাঙ সংরক্ষণে জনসাধারণকে নিযুক্ত করার জন্য মনসুন ক্রোকস বায়োব্লিটজ 2024-এর আয়োজন করছে। সমস্ত বয়সের জন্য উন্মুক্ত, অংশগ্রহণকারীরা বৈশ্বিক জীববৈচিত্র্য তথ্য সুবিধায় অবদান রেখে iNaturalist অ্যাপের মাধ্যমে ব্যাঙের প্রজাতির নথিভুক্ত করে। রেকর্ডকৃত উল্লেখযোগ্য প্রজাতির মধ্যে রয়েছে রেসপ্লেন্ডেন্ট শ্রাব ফ্রগ, মালাবার টরেন্ট টোড, স্মল ট্রি ফ্রগ, আনাইমালাই ফ্লাইং ফ্রগ এবং পার্পল ফ্রগ।

 

5.সম্প্রতি, কোন সংস্থা যৌথভাবে পিএইচডি শিক্ষার্থীদের জন্য ‘BIMReN উদ্যোগ’ চালু করেছে?

[A] আর্থ সায়েন্সেস এবং ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের মন্ত্রক
[B] পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বে অফ বেঙ্গল প্রোগ্রাম-আন্তঃসরকারি সংস্থা
[C] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং BIMSTEC সচিবালয়
[D] পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং সার্ক

 

সঠিক উত্তর: B [পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বে অফ বেঙ্গল প্রোগ্রাম-আন্তঃসরকারি সংস্থা]
দ্রষ্টব্য:
নীল অর্থনীতির উন্নয়নকে উৎসাহিত করতে ভারত সরকার MEA এবং BOBP-IGO-এর সাথে BIMREN (BIMSTEC-ইন্ডিয়া মেরিন রিসার্চ নেটওয়ার্ক) চালু করেছে। BIMREN BIMSTEC দেশগুলির পিএইচডি শিক্ষার্থীদের স্প্লিট-সাইট ডক্টরাল ফেলোশিপের মাধ্যমে ভারতে গবেষণা পরিচালনা করতে সহায়তা করে, ভারতীয় ল্যাবগুলিতে INR 1 মিলিয়ন এবং 6-12 মাস পর্যন্ত অফার করে। এটি 24 মাসের আঞ্চলিক সহযোগিতার জন্য INR 5 মিলিয়ন পর্যন্ত অনুদান সহ টুইনিং গবেষণা প্রকল্পগুলিকেও প্রচার করে৷

 

6.কোন প্রতিষ্ঠান সম্প্রতি ‘ডিআরডিও-ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সেন্টার অফ এক্সিলেন্স’ প্রতিষ্ঠা করেছে?

[A] IIT হায়দ্রাবাদ
[B] IIT Bombay
[C] IIT দিল্লি
[D] IIT কানপুর

 

সঠিক উত্তর: D [IIT কানপুর ]
নোট:
আইআইটি কানপুর, DRDO-এর সহযোগিতায়, পরবর্তী প্রজন্মের প্রতিরক্ষা প্রযুক্তিতে আন্তঃবিভাগীয় গবেষণার জন্য একটি DRDO-ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া সেন্টার অফ এক্সিলেন্স (DIA CoE) প্রতিষ্ঠা করেছে। এই উদ্যোগটি অভিজ্ঞ অনুষদ, উজ্জ্বল পণ্ডিত এবং ডিআরডিও বিজ্ঞানীদের মাধ্যমে প্রযুক্তির উন্নয়নকে উত্সাহিত করার জন্য মূল একাডেমিক প্রতিষ্ঠানগুলিতে DIA CoEs স্থাপনের কৌশলের সাথে সারিবদ্ধ করে, প্রতিরক্ষা উদ্ভাবনের জন্য একটি শক্তিশালী ইকোসিস্টেম তৈরি করে।

 

7.সম্প্রতি খবরে দেখা যায় পুরাণ কিলা কোন নদীর তীরে নির্মিত হয়েছিল?

[A] গঙ্গা
[B] গোমতী
[C] যমুনা
[D] নর্মদা

 

সঠিক উত্তর: C [যমুনা]
দ্রষ্টব্য:
সম্প্রতি, পুরানা কিলা পর্যটন মন্ত্রক কর্তৃক ‘অ্যাডপ্ট এ হেরিটেজ’ প্রকল্পের অধীনে ডালমিয়া গ্রুপের সব্যতা ফাউন্ডেশনের কাছে হস্তান্তর করা হয়েছে। নয়া দিল্লিতে অবস্থিত, এটি যমুনা নদীর তীরে নির্মিত প্রাচীনতম দুর্গগুলির মধ্যে একটি, যা কিলা-ই-কোহনা নামেও পরিচিত। হুমায়ুন এবং শের শাহ সুরির অধীনে নির্মিত, এটি ইসলামিক এবং হিন্দু স্থাপত্যের মিশ্রণকে প্রতিফলিত করে। আয়তক্ষেত্রাকার দুর্গটিতে তিনটি দরজা রয়েছে, বিশেষ করে বড় দরওয়াজা, ইসলামিক ও হিন্দু উপাদানের সমন্বয়ে।

 

8.সম্প্রতি, ক্লডিয়া শিয়েনবাউম কোন দেশের প্রথম মহিলা রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন?

[A] মালয়েশিয়া
[B] থাইল্যান্ড
[C] সিঙ্গাপুর
[D] মেক্সিকো

 

সঠিক উত্তর: D [মেক্সিকো]
দ্রষ্টব্য:
ক্লডিয়া শিয়েনবাউম মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন, যা তার 200 বছরের ইতিহাসে একটি ঐতিহাসিক মাইলফলক চিহ্নিত করেছে। নির্বাচন কমিশন দ্বারা নিশ্চিত করা একটি নিষ্পত্তিমূলক নেতৃত্বের সাথে, তিনি তার পরামর্শদাতা, রাষ্ট্রপতি আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডরের কাছ থেকে অভিনন্দন পেয়েছেন। 2 জুন, 2024-এর নির্বাচনেও 20,000 টিরও বেশি রাজনৈতিক অবস্থান অন্তর্ভুক্ত ছিল। শিয়েনবাউম 1 অক্টোবর, 2024-এ শপথ নেবেন। 

9.সম্প্রতি, কোন সংস্থা ‘ব্যাঙ্ক ক্লিনিক’ উদ্যোগ চালু করেছে যাতে ব্যাঙ্ক গ্রাহকদের অভিযোগ নিষ্পত্তিতে সহায়তা করা যায়?

[A] অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (AIBEA)
[B] স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)
[C] অর্থ মন্ত্রক
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: A [অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (AIBEA)]
দ্রষ্টব্য:
অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (AIBEA) ব্যাঙ্ক গ্রাহকদের অভিযোগ নিষ্পত্তিতে সহায়তা করার জন্য “ব্যাঙ্ক ক্লিনিক” চালু করেছে৷ এই উপদেষ্টা প্ল্যাটফর্মটি গ্রাহকদের RBI নির্দেশিকা অনুসারে প্রতিকারের বিষয়ে নির্দেশনা দেয়, ব্যাঙ্কিং ন্যায়পাল প্রক্রিয়ার পাশাপাশি একটি অতিরিক্ত চ্যানেল হিসাবে কাজ করে। এটির লক্ষ্য দ্রুত প্রযুক্তিগত সম্প্রসারণ এবং খুচরা ব্যাঙ্কিং সংক্রান্ত RBI নির্দেশিকাগুলির মধ্যে গ্রাহকদের সমর্থন করা। 

10.stromatolites কি, সম্প্রতি খবর দেখা?

[A] স্তরযুক্ত পাললিক গঠন
[B] ব্ল্যাক হোল
[C] গ্যালাক্সি
[D] হিমবাহ জমা

 

সঠিক উত্তর: A [স্তরযুক্ত পাললিক গঠন]
দ্রষ্টব্য:
একটি আন্তর্জাতিক গবেষণা সৌদি আরবের লোহিত সাগরের শেবারাহ দ্বীপে অগভীর-সামুদ্রিক স্ট্রোমাটোলাইটের জীবন্ত আবিষ্কারের ঘোষণা করেছে। স্ট্রোমাটোলাইট, পাললিক গঠন, প্রাথমিকভাবে সায়ানোব্যাকটেরিয়া মত সালোকসংশ্লেষী অণুজীব দ্বারা সৃষ্ট। তাদের পৃষ্ঠ স্তর সক্রিয় জীবাণু হোস্ট, যখন অন্তর্নিহিত বিল্ড আপ অতীত জীবাণু সম্প্রদায়ের lithified অবশিষ্টাংশ অনুরূপ। স্ট্রোমাটোলাইটগুলি পৃথিবীর বায়ুমণ্ডলকে পরিবর্তন করে গ্রেট অক্সিজেনেশন ইভেন্টে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। বিশ্বের বৃহত্তম জীবন্ত স্ট্রোমাটোলাইট সিস্টেম হ্যামেলিন পুলে পাওয়া যায়।
11.stromatolites কি, সম্প্রতি খবর দেখা?

[A] স্তরযুক্ত পাললিক গঠন
[B] ব্ল্যাক হোল
[C] গ্যালাক্সি
[D] হিমবাহ জমা

 

সঠিক উত্তর: A [স্তরযুক্ত পাললিক গঠন]
দ্রষ্টব্য:
একটি আন্তর্জাতিক গবেষণা সৌদি আরবের লোহিত সাগরের শেবারাহ দ্বীপে অগভীর-সামুদ্রিক স্ট্রোমাটোলাইটের জীবন্ত আবিষ্কারের ঘোষণা করেছে। স্ট্রোমাটোলাইট, পাললিক গঠন, প্রাথমিকভাবে সায়ানোব্যাকটেরিয়া মত সালোকসংশ্লেষী অণুজীব দ্বারা সৃষ্ট। তাদের পৃষ্ঠ স্তর সক্রিয় জীবাণু হোস্ট, যখন অন্তর্নিহিত বিল্ড আপ অতীত জীবাণু সম্প্রদায়ের lithified অবশিষ্টাংশ অনুরূপ। স্ট্রোমাটোলাইটগুলি পৃথিবীর বায়ুমণ্ডলকে পরিবর্তন করে গ্রেট অক্সিজেনেশন ইভেন্টে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। বিশ্বের বৃহত্তম জীবন্ত স্ট্রোমাটোলাইট সিস্টেম হ্যামেলিন পুলে পাওয়া যায়। 

12।সম্প্রতি, কোন দেশে প্রথমবারের মতো শূকরের লিভার জীবিত ক্যান্সার রোগীর মধ্যে প্রতিস্থাপন করা হয়েছে?

[A] চীন
[B] সিঙ্গাপুর
[C] ভারত
[D] বাংলাদেশ

 

সঠিক উত্তর: A [চীন]
দ্রষ্টব্য:
বিশ্বে প্রথম, চীনা ডাক্তাররা একটি জিন-সম্পাদিত শূকরের লিভার গুরুতর লিভার ক্যান্সারে আক্রান্ত ব্যক্তির মধ্যে প্রতিস্থাপন করেছিলেন, যা জেনোট্রান্সপ্লান্টেশনের একটি মাইলফলক চিহ্নিত করেছে। রিপোর্ট অনুসারে, রোগীর কোন হাইপার-একিউট বা তীব্র প্রত্যাখ্যান দেখা যায়নি, স্বাভাবিক জমাট বাঁধা বজায় ছিল এবং লিভারের কার্যকারিতা পুনরুদ্ধার করেছিল। ট্রান্সপ্লান্ট-পরবর্তী রোগী অবাধে হাঁটতে পারে, যা পশু-থেকে-মানুষের অঙ্গ প্রতিস্থাপনে উল্লেখযোগ্য অগ্রগতি প্রদর্শন করে।

 

13.কোন মহাকাশ সংস্থা সম্প্রতি ‘প্রভা’ নামে কম্পিউটেশনাল ফ্লুইড ডায়নামিক্স (সিএফডি) সফ্টওয়্যার তৈরি করেছে?

[A] ISRO
[B] JAXA
[C] ESA
[D] CNSA

 

সঠিক উত্তর: A [ISRO]
নোট:
ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) বিক্রম সারাভাই স্পেস সেন্টারে PraVaHa, একটি কম্পিউটেশনাল ফ্লুইড ডায়নামিক্স (CFD) সফটওয়্যার তৈরি করেছে। অ্যারোস্পেস ভেহিক্যাল অ্যারো-থার্মো-ডাইনামিক অ্যানালাইসিস (PraVaHa) এর জন্য সমান্তরাল RANS সল্ভার লঞ্চ যানবাহনের জন্য বায়ুপ্রবাহকে অনুকরণ করে, তাদের আকৃতি, গঠন এবং তাপ সুরক্ষা ব্যবস্থা ডিজাইন করার জন্য গুরুত্বপূর্ণ। এটি মানব-রেটেড লঞ্চ যানবাহন বিশ্লেষণের জন্য গগনযান প্রোগ্রামে ব্যবহৃত হয়। বর্তমানে, এটি স্ক্র্যামজেট যানবাহনে রাসায়নিক বিক্রিয়ার জন্য চলমান বৈধতা সহ নিখুঁত এবং বাস্তব গ্যাস অবস্থার জন্য বায়ুপ্রবাহকে অনুকরণ করে।

 

14.সম্প্রতি, কোথায় মার্কিন নেতৃত্বাধীন ইন্দো প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছিল?

[A] ভিয়েতনাম
[B] মেক্সিকো
[C] সিঙ্গাপুর
[D] মালয়েশিয়া

 

সঠিক উত্তর: C [সিঙ্গাপুর]
নোট:
মার্কিন নেতৃত্বাধীন ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক সিঙ্গাপুরে একটি মন্ত্রী পর্যায়ের বৈঠক আহ্বান করছে। এই সমাবেশে এই অঞ্চল জুড়ে অবকাঠামো এবং জলবায়ু বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে একটি “ক্লিন ইকোনমি” বিনিয়োগকারী ফোরামে অংশগ্রহণকারী প্রধান সংস্থাগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

 

15।সম্প্রতি খবরে দেখা আকাতসুকি মিশন মহাকাশ সংস্থার সঙ্গে যুক্ত?

[A] NASA
[B] JAXA
[C] ISRO
[D] CNSA

 

সঠিক উত্তর: B [JAXA]
দ্রষ্টব্য:
জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (JAXA) আকাতসুকির সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে, যা 2010 সালে অন্য গ্রহে জাপানের প্রথম সফল মিশন হিসাবে চালু হয়েছিল। শুক্র গ্রহের চারপাশে নিরক্ষীয় কক্ষপথে আকাতসুকি, এর বিষাক্ত বায়ুমণ্ডল এবং আগ্নেয়গিরির পৃষ্ঠ, আবহাওয়ার ধরণ, বজ্রপাত এবং প্রবল বাতাসের কারণে অতি-ঘূর্ণন অধ্যয়ন করার লক্ষ্য ছিল। এটি ESA এর ভেনাস এক্সপ্রেসের পরিপূরক, যা 2014 সাল পর্যন্ত চালু ছিল, বিশ্বব্যাপী মেঘ এবং বায়ুমণ্ডলীয় কাঠামোর মানচিত্র করতে অতিবেগুনী এবং ইনফ্রারেড ক্যামেরা ব্যবহার করে। 

16.সম্প্রতি খবরে দেখা ‘ডিক্টিওস্টেলিয়াম ডিসকোইডিয়াম’ কী?

[A] অ্যামিবা
[B] শৈবাল
[C] আগাছা
[D] ওষুধ

 

সঠিক উত্তর: A [] অ্যামিবা ]
দ্রষ্টব্য:
বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে সবুজ-দাড়ির জিন অ্যামিবা ডিকটিওস্টেলিয়াম ডিসকোইডিয়ামে প্রাকৃতিক পরার্থপরতার চালনা করে। এই জিনগুলি ব্যক্তিদের একে অপরকে চিনতে এবং সহযোগিতা করতে সক্ষম করে, যা বিভিন্ন জিনের সংস্করণের সাথে সম্ভাব্য ক্ষতিকারক আচরণের কারণ হয়। প্রকৃতিতে পরার্থপরতার সাথে এমন আচরণ জড়িত যেখানে একটি প্রাণী এমনভাবে কাজ করে যা নিজের জন্য ক্ষতিকারক হতে পারে কিন্তু তার প্রজাতির অন্যদের উপকার করে। 

17.প্রতি বছর কোন দিনটিকে ‘আগ্রাসনের শিকার নিরীহ শিশুদের আন্তর্জাতিক দিবস’ হিসেবে পালন করা হয়?

[A] 3 জুন
[B] 4 জুন
[C] 5 জুন
[D] 6 জুন

 

সঠিক উত্তর: B [4 জুন]
দ্রষ্টব্য:
আগ্রাসনের শিকার নিরীহ শিশুদের আন্তর্জাতিক দিবস, প্রতি বছর ৪ঠা জুন পালন করা হয়, বিশ্বব্যাপী শিশুদের দুর্ভোগ তুলে ধরে। 19 আগস্ট, 1982 সালে প্রতিষ্ঠিত, এই দিনটি নিষ্পাপ শিশুদের দ্বারা সহ্য করা বেদনাকে কেন্দ্র করে। 1997 সালে প্রতিষ্ঠিত জাতিসংঘের মাদক ও অপরাধ সংক্রান্ত কার্যালয় (UNODC) এর লক্ষ্য শিশুদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করা। 2018 সালে, শরণার্থী সঙ্কটের কারণে শিশু সহ 70 মিলিয়নেরও বেশি লোক সংঘাত থেকে পালিয়েছে। 2019 সালে, জাতিসংঘ 357 জন হত্যা এবং 30 জন মানবাধিকার রক্ষক নিখোঁজের রিপোর্ট করেছে।

 

18.সম্প্রতি খবরে দেখা গেল ‘নিও’ কী?

[A] একটি অভিনব প্রোটিন
[B] গ্রহাণু
[C] আক্রমণাত্মক আগাছা
[D] এক্সোপ্ল্যানেট

 

সঠিক উত্তর: A [একটি অভিনব প্রোটিন]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক গবেষণা একটি অভিনব প্রোটিন চিহ্নিত করেছে, “নিও”, ব্যাকটেরিওফেজের বিরুদ্ধে ব্যাকটেরিয়ার প্রতিরক্ষায় গুরুত্বপূর্ণ। স্টিফেন ট্যাং এবং স্যামুয়েল স্টার্নবার্গ ক্লেবসিয়েলা নিউমোনিয়াতে আবিষ্কার করেছেন, নিও ডিআরটি-২ সিস্টেমের অংশ। এতে নন-কোডিং RNA-এর রোলিং-সার্কেল রিভার্স ট্রান্সক্রিপশন জড়িত, যা ফেজ সংক্রমণের সময় ডাবল-স্ট্র্যান্ডেড সিডিএনএ তৈরি করে। এই সিডিএনএ নিও প্রোটিনকে এনকোড করে এমআরএনএ তৈরি করে, যা ব্যাকটেরিয়া কোষের সুপ্ততাকে প্ররোচিত করে, জনসংখ্যাকে ফেজ বিস্তার থেকে রক্ষা করে।

 

19.কোন সংস্থা সম্প্রতি ‘State and Trends of Carbon Pricing 2024’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করেছে?

[A] UNEP
[B] UNDP
[C] বিশ্বব্যাংক
[D] IMF

 

সঠিক উত্তরঃ C [বিশ্বব্যাংক]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাংকের “স্টেট অ্যান্ড ট্রেন্ডস অফ কার্বন প্রাইসিং 2024” রিপোর্ট হাইলাইট করে যে 2023 সালে CP রাজস্ব USD 100 বিলিয়ন ছাড়িয়ে গেছে, 75টি গ্লোবাল CP যন্ত্র বিশ্বব্যাপী গ্রীনহাউস গ্যাস নির্গমনের 24% কভার করে। ব্রাজিল, ভারত এবং তুর্কিয়ে CP বাস্তবায়নে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে, যেখানে চীন এবং ভারত কার্বন ক্রেডিট ইস্যুতে এগিয়ে রয়েছে। কার্বন মূল্য নির্ধারণ গ্রিনহাউস গ্যাস নির্গমনের জন্য খরচ সংযুক্ত করে, প্রাথমিকভাবে CO2 মূল্য নির্ধারণের প্রক্রিয়ার মাধ্যমে। 

20।কোন মন্ত্রণালয় সম্প্রতি ‘কয়লা এবং লিগনাইট PSUs’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করেছে?

[A] কয়লা মন্ত্রণালয়
[B] অর্থ মন্ত্রণালয়
[C] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[D] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: A [কয়লা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
কয়লা মন্ত্রকের রিপোর্ট “কয়লা ও লিগনাইট পিএসইউতে সবুজায়ন উদ্যোগ” পুনরুদ্ধার এবং বনায়নের মাধ্যমে পরিবেশগত প্রভাবগুলি হ্রাস করার জন্য কয়লা পাবলিক সেক্টর আন্ডারটেকিংস (পিএসইউ) এর প্রচেষ্টা প্রদর্শন করে। মূল উদ্যোগগুলির মধ্যে রয়েছে ব্যাপক পরিবেশগত পুনরুদ্ধার, বীজ বল রোপণ, ড্রোনের মাধ্যমে বীজ ঢালাই এবং মিয়াওয়াকি বৃক্ষরোপণ, যার মধ্যে রয়েছে ঘনভাবে দেশীয় গাছ, গুল্ম এবং গ্রাউন্ডকভার গাছ লাগানো। এই ব্যবস্থাগুলির লক্ষ্য কয়লা খনির এলাকায় সবুজ আবরণ বাড়ানো।
21।সম্প্রতি খবরে দেখা রুহা জাতীয় উদ্যান কোন দেশে অবস্থিত?

[A] তানজানিয়া
[B] কেনিয়া
[C] রুয়ান্ডা
[D] নাইজেরিয়া

 

সঠিক উত্তর: A [তানজানিয়া]
দ্রষ্টব্য:
তানজানিয়ার সংরক্ষণ প্রচেষ্টা তদন্তের মুখোমুখি হয়েছে কারণ রুয়াহা ন্যাশনাল পার্কের রেঞ্জারদের দ্বারা মানবাধিকার লঙ্ঘনের প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এই ধরনের ঘটনাগুলি সংরক্ষণ কর্তৃপক্ষ এবং স্থানীয় সম্প্রদায়ের মধ্যে ক্রমবর্ধমান দ্বন্দ্বকে তুলে ধরে। আন্তর্জাতিক তহবিল দ্বারা সমর্থিত সংরক্ষণ এবং পর্যটন উন্নয়নের উপর তানজানিয়ার ফোকাস, ভূমি বিরোধ এবং আদিবাসীদের জীবনযাত্রায় বাধা সৃষ্টি করেছে। তানজানিয়ার REGROW প্রকল্প থেকে বিশ্বব্যাংকের $150 মিলিয়ন প্রত্যাহার মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে উদ্বেগকে আন্ডারস্কোর করে। রুয়াহা জাতীয় উদ্যান দক্ষিণ-মধ্য তানজানিয়ার ইরিঙ্গা শহরের পশ্চিমে অবস্থিত। 2,500 থেকে 5,200 ফুট (750 থেকে 1,900 মিটার) উচ্চতায় বিস্তৃত, এটি 5,000 বর্গ মাইল (12,950 বর্গ কিমি) জুড়ে। প্রাথমিকভাবে, এটি রুংওয়া গেম রিজার্ভের অংশ ছিল।

 

22।কোন সংস্থা সম্প্রতি ‘State and Trends of Carbon Pricing 2024’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করেছে?

[A] UNEP
[B] UNDP
[C] বিশ্বব্যাংক
[D] IMF

 

সঠিক উত্তরঃ C [বিশ্বব্যাংক]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাংকের “স্টেট অ্যান্ড ট্রেন্ডস অফ কার্বন প্রাইসিং 2024” রিপোর্ট হাইলাইট করে যে 2023 সালে CP রাজস্ব USD 100 বিলিয়ন ছাড়িয়ে গেছে, 75টি গ্লোবাল CP যন্ত্র বিশ্বব্যাপী গ্রীনহাউস গ্যাস নির্গমনের 24% কভার করে। ব্রাজিল, ভারত এবং তুর্কিয়ে CP বাস্তবায়নে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে, যেখানে চীন এবং ভারত কার্বন ক্রেডিট ইস্যুতে এগিয়ে রয়েছে। কার্বন মূল্য নির্ধারণ গ্রিনহাউস গ্যাস নির্গমনের জন্য খরচ সংযুক্ত করে, প্রাথমিকভাবে CO2 মূল্য নির্ধারণের প্রক্রিয়ার মাধ্যমে। 

23।সম্প্রতি খবরে দেখা ইন্দিরা গান্ধী জুলজিক্যাল পার্ক (IGZP) কোন রাজ্যে অবস্থিত?

[A] কেরালা
[B] কর্ণাটক
[C] অন্ধ্র প্রদেশ
[D] মহারাষ্ট্র

 

সঠিক উত্তর: C [অন্ধ্রপ্রদেশ]
দ্রষ্টব্য:
ইন্দিরা গান্ধী জুওলজিক্যাল পার্ক (IGZP), অন্ধ্র প্রদেশ এশিয়াটিক বন্য কুকুর, ডোরাকাটা হায়েনা, ভারতীয় ধূসর নেকড়ে এবং অন্যান্যদের মতো বিপন্ন প্রজাতির বন্দী প্রজননে শ্রেষ্ঠ। ডোরাকাটা হায়েনা, উত্তর আফ্রিকা এবং ভারত সহ বিভিন্ন অঞ্চলে পাওয়া যায়, প্রাথমিকভাবে স্ক্যাভেঞ্জার এবং বেশিরভাগই নিশাচর। এশিয়াটিক বন্য কুকুর, বিপন্ন এবং প্যাক-লিভিং, বিভিন্ন এশিয়ান পরিবেশে বাস করে। IGZP-এর প্রচেষ্টাগুলি এই প্রজাতিগুলির সংরক্ষণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, যেগুলিকে IUCN দ্বারা হুমকির কাছাকাছি এবং বিপন্ন হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে৷ 

24.কোন ইনস্টিটিউট সম্প্রতি আবিষ্কার করেছে যে জলের ফোঁটা প্রাকৃতিক খনিজগুলিকে ন্যানো পার্টিকেলে ভেঙে দিতে পারে?

[A] IIT কানপুর
[B] IIT মাদ্রাজ
[C] IIT Bombay
[D] IIT রুরকি

 

সঠিক উত্তর: B [IIT মাদ্রাজ ]
দ্রষ্টব্য:
আইআইটি মাদ্রাজের গবেষকরা আবিষ্কার করেছেন যে জলের মাইক্রোড্রপলেটগুলি সাধারণ খনিজগুলিকে ন্যানো পার্টিকেলে ভেঙে দিতে পারে, যা ‘সায়েন্স’ জার্নালে প্রকাশিত হয়েছে। বায়ুমণ্ডলীয় জলের ফোঁটাগুলি চার্জ হয়ে যেতে পারে, যা খনিজ বিভাজনে সহায়তা করে। এই প্রক্রিয়াটি নতুন পৃষ্ঠ তৈরি করে যেখানে অনুঘটক ঘটে, সম্ভাব্যভাবে জীবনের উৎপত্তিতে অবদান রাখে। এই যুগান্তকারী গবেষণাটি ন্যানো পার্টিকেল গঠনে জলের ভূমিকা এবং অনুঘটক প্রক্রিয়াগুলিতে এর তাত্পর্যের উপর আলোকপাত করে, রসায়ন এবং জীববিজ্ঞানের মৌলিক দিকগুলির অন্তর্দৃষ্টি প্রদান করে। 

25।সম্প্রতি খবরে দেখা অরুণ-৩ হাইড্রো ইলেকট্রিক প্রকল্প কোন দেশের সাথে যুক্ত?

[A] ভারত
[B] নেপাল
[C] ভুটান
[D] বাংলাদেশ

 

সঠিক উত্তর: B [নেপাল]
নোট:
নেপালের প্রধানমন্ত্রী অরুণ-৩ হাইড্রো ইলেকট্রিক প্রকল্পের জন্য হেড রেস টানেলের চূড়ান্ত বিস্ফোরণের সমাপ্তি চিহ্নিত করেছেন। এই 900 মেগাওয়াট রান-অফ-দ্য-রিভার হাইড্রোপাওয়ার উদ্যোগ, পূর্ব নেপালের অরুণ নদীর উপর অবস্থিত, একটি বড় বাঁধ ছাড়াই বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রবাহিত জল ব্যবহার করে। SJVN অরুণ-III পাওয়ার ডেভেলপমেন্ট কোম্পানি, ভারতের সাতলুজ জল বিদ্যুত নিগমের একটি সহায়ক সংস্থা দ্বারা তৈরি, এটি নির্মাণ-নিজ-পরিচালনা-হস্তান্তর ভিত্তিতে কাজ করে, উভয় দেশকে উপকৃত করে।

 

26.সম্প্রতি নতুন রামসার সাইট হিসাবে ঘোষিত নাগি পাখি অভয়ারণ্য কোন রাজ্যে অবস্থিত?

[A] বিহার
[B] হরিয়ানা
[C] উত্তরাখণ্ড
[D] ওড়িশা

 

সঠিক উত্তর:A [বিহার]
দ্রষ্টব্য:
ভারত নাগি এবং নাকতি পাখির অভয়ারণ্যকে নতুন রামসার সাইট হিসাবে ঘোষণা করেছে, দেশটির সংখ্যা বাড়িয়ে 82 করেছে, বিশ্বব্যাপী তৃতীয় স্থানে রয়েছে। নাগি, বিহারের জামুই জেলার একটি মনুষ্যসৃষ্ট জলাশয়, বার-হেডেড গিজ এবং রেড-ক্রেস্টেড পোচার্ডের মতো বিভিন্ন পরিযায়ী পাখির হোস্ট করে। জামুইতেও নক্তি অভয়ারণ্য 20,000-এর বেশি পাখির জন্য একটি গুরুত্বপূর্ণ শীতকালীন আবাসস্থল হিসাবে কাজ করে এবং বেঙ্গল ফক্স এবং মনিটর লিজার্ডের মতো সমৃদ্ধ প্রাণীকে সমর্থন করে। উভয় অভয়ারণ্যই গঙ্গা অববাহিকার জীববৈচিত্র্যে অবদান রাখে।

 

27।বিশ্ব পরিবেশ দিবস 2024-এ প্রধানমন্ত্রী যে প্রচারণা শুরু করেছিলেন তার নাম কী?

[ ক ] মাদার
গাছের নাম

 

সঠিক উত্তর: A [এক পেদ মা কে]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 5 জুন, 2024-এ বিশ্ব পরিবেশ দিবসে নয়াদিল্লিতে ‘এক পেদ মা কে’ প্রচারাভিযান শুরু করেছিলেন। এই উদ্যোগের লক্ষ্য ভূমির অবক্ষয় মোকাবিলা এবং জল সম্পদ সংরক্ষণের জন্য বনায়ন। এটি টেকসই উন্নয়নের উপর জোর দিয়ে পৃথিবীকে মা হিসাবে প্রতীকী করে। মোদি বুদ্ধ জয়ন্তী পার্কে একটি পিপল গাছ রোপণ করেছিলেন, নাগরিকদের একটি ভাল গ্রহের জন্য বনের আচ্ছাদন বাড়ানোর আহ্বান জানিয়েছিলেন, বর্তমান এবং ভবিষ্যত প্রজন্মের জন্য টেকসই উন্নয়নের নীতির সাথে সামঞ্জস্য রেখে। 

28।সম্প্রতি, তৃতীয় ভারতীয় বিশ্লেষণাত্মক কংগ্রেস (IAC) কোন জায়গায় উদ্বোধন করা হয়েছিল?

[A] দেরাদুন
[B] চেন্নাই
[C] হায়দ্রাবাদ
[D] লখনউ

 

সঠিক উত্তর:A [দেরাদুন]
দ্রষ্টব্য:
উত্তরাখণ্ডের দেরাদুনে CSIR-IIP-তে তৃতীয় ভারতীয় বিশ্লেষণাত্মক কংগ্রেস (IAC) চালু হয়েছিল। CSIR-IIP এবং ISAS-দিল্লি অধ্যায় দ্বারা যৌথভাবে আয়োজিত, তিন দিনব্যাপী এই সম্মেলনে “সবুজ উত্তরণে বিজ্ঞান ও প্রযুক্তির ভূমিকা” বিষয়ক আলোকপাত করা হয়েছে। এটি শিল্প, শিক্ষাবিদ, বিজ্ঞানী এবং প্রযুক্তিবিদদের বিশ্লেষণাত্মক বিজ্ঞানে প্রচলিত এবং আসন্ন সমাধান নিয়ে আলোচনা করার জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। ইভেন্টে বিশিষ্ট বক্তাদের আলোচনা, উপস্থাপনা এবং বিশেষ অধিবেশন সহ প্রযুক্তিগত অধিবেশন রয়েছে। 

29।রিভার্স ট্রান্সক্রিপ্টেজ এনজাইম, সম্প্রতি খবরে, সাধারণত কোন ধরনের ভাইরাসের সাথে যুক্ত?

[A] নোরোভাইরাস
[B] রেট্রোভাইরাস
[C] মিমিভাইরাস
[D] হেপাটাইটিস বি ভাইরাস

 

সঠিক উত্তর: B [রেট্রোভাইরাস]
দ্রষ্টব্য:
গবেষকরা ক্লেবসিয়েলা নিউমোনিয়াতে একটি প্রোটিন, নিও সনাক্ত করেছেন যা প্রতিলিপি বন্ধ করে ব্যাকটেরিওফেজ সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। রিভার্স ট্রান্সক্রিপ্টেজ (RTs) এবং নন-কোডিং RNA জড়িত একটি প্রক্রিয়ার মাধ্যমে নিও উত্পাদিত হয়। RTs হল এনজাইম যা RNA টেমপ্লেট থেকে DNA সংশ্লেষণ করে, HIV-এর মতো রেট্রোভাইরাসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই আবিষ্কারটি ব্যাকটেরিয়া প্রতিরক্ষায় RT-এর বৈচিত্র্যময় ভূমিকা প্রদর্শন করে এবং জৈবপ্রযুক্তি এবং ওষুধে এর সম্ভাব্যতার ইঙ্গিত দেয়, বিশেষ করে অ্যান্টিমাইক্রোবিয়াল প্রতিরোধের বিরুদ্ধে লড়াইয়ে।

 

30।‘World Wealth Report 2024’ সম্প্রতি কোন সংস্থা প্রকাশ করেছে?

[A] আন্তর্জাতিক মুদ্রা তহবিল
[B]ক্যাপজেমিনি রিসার্চ ইনস্টিটিউট 
[C] বিশ্বব্যাংক
[D] আন্তর্জাতিক শ্রম সংস্থা

 

সঠিক উত্তর: B [ক্যাপজেমিনি রিসার্চ ইনস্টিটিউট]
দ্রষ্টব্য:
ক্যাপজেমিনি রিসার্চ ইনস্টিটিউটের ওয়ার্ল্ড ওয়েলথ রিপোর্ট 2024 প্রকাশ করে যে 2023 সালে ভারতের উচ্চ-সম্পদ ব্যক্তিদের (HNWIs) মধ্যে 12.2% বৃদ্ধি পেয়েছে, মোট 3.589 মিলিয়ন। বিশ্বব্যাপী, HNWI সম্পদ 4.7% বৃদ্ধি পেয়ে $86.8 ট্রিলিয়ন হয়েছে, HNWI জনসংখ্যার 5.1% বৃদ্ধির সাথে 22.8 মিলিয়ন হয়েছে। ভারতের HNWI আর্থিক সম্পদ 12.4% বেড়ে $1,445.7 বিলিয়ন হয়েছে। মূল চালকগুলির মধ্যে রয়েছে একটি স্থিতিস্থাপক অর্থনীতি, শক্তিশালী ইক্যুইটি বাজার, নিম্ন বেকারত্বের হার এবং বাজার মূলধন বৃদ্ধি এবং জাতীয় সঞ্চয়।
 
31.সম্প্রতি, কোন রাজ্য সরকার প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা এবং পুনর্ব্যবহারযোগ্য প্লান্ট উদ্বোধন করেছে? 

[A] সিকিম
[B] আসাম
[C] মণিপুর
[D] মিজোরাম

 

সঠিক উত্তর: A [সিকিম]
নোট:
ভারতীয় সেনাবাহিনীর ত্রিশক্তি কর্পস পূর্ব সিকিমে একটি প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্ট চালু সহ উত্তরবঙ্গ এবং সিকিমে “গো গ্রিন ইনিশিয়েটিভস” সহ বিশ্ব পরিবেশ দিবসকে চিহ্নিত করেছে। সদভাবনা উদ্যোগের অংশ, প্রকল্পটির লক্ষ্য প্লাস্টিক বর্জ্যকে রাস্তার উপকরণ এবং ইটগুলিতে পুনর্ব্যবহারের মাধ্যমে টেকসইতা এবং স্থানীয় অর্থনৈতিক উন্নয়নকে উন্নীত করা। এই প্রচেষ্টা গ্রামবাসীদের জন্য কর্মসংস্থান তৈরি করে এবং পরিবেশগত স্থায়িত্বের প্রতি সেনাবাহিনীর প্রতিশ্রুতির সাথে সারিবদ্ধ করে, যার লক্ষ্য 2027 সালের মধ্যে ল্যান্ডফিলগুলি দূর করা। 

32।মুখ্যমন্ত্রী জল স্বাবলম্বন অভিযান-2 প্রকল্প, সম্প্রতি খবরে দেখা যায়, কোন রাজ্যের সাথে যুক্ত?

[A] রাজস্থান
[B] গুজরাট
[C] হরিয়ানা
[D] পাঞ্জাব

 

সঠিক উত্তর: A [রাজস্থান]
দ্রষ্টব্য:
জলের ঘাটতিতে সাড়া দিয়ে, রাজস্থান সরকার মুখ্যমন্ত্রী জল স্বাবলম্বন অভিযান 2.0 চালু করেছে, যার লক্ষ্য চার বছরের মধ্যে 20,000 গ্রামে 500,000 জল সংগ্রহের কাঠামো তৈরি করা। ভারতের শুষ্কতম অঞ্চলগুলির মধ্যে রাজস্থান, 100 মিমি থেকে 800 মিমি পর্যন্ত বার্ষিক বৃষ্টিপাতের বৈচিত্র্যের সম্মুখীন হয়, যার ফলে মৌলিক চাহিদার জন্য পানির ঘাটতি দেখা দেয়। ভূগর্ভস্থ জলের পুনঃপূরণ বৃষ্টিপাতের উপর নির্ভর করে, তবুও অত্যধিক ব্যবহার মজুদকে হ্রাস করে। RIICO প্লট ইজারাদারদের জন্য রেইন ওয়াটার হার্ভেস্টিং বাধ্যতামূলক করে এবং RPH&CCL এটিকে নির্মাণ প্রকল্পে একীভূত করে। 

33.এজেটি জনসিং, যিনি সম্প্রতি মারা গেছেন, তিনি কোন ক্ষেত্রের ছিলেন?

[A] বন্যপ্রাণী সংরক্ষণবিদ
[B] বিনোদনকারী
[C] কবি
[D] রাজনীতিবিদ

 

সঠিক উত্তর:  A [বন্যপ্রাণী সংরক্ষণবিদ]
দ্রষ্টব্য:
বিশিষ্ট ভারতীয় বন্যপ্রাণী সংরক্ষণবিদ এবং জীববিজ্ঞানী এজেটি জনসিং 78 জুন 2024 সালে বেঙ্গালুরুতে মারা যান। তামিলনাড়ুর পশ্চিমঘাটে জন্মগ্রহণ করেন, তিনি জিম করবেটের গল্প দ্বারা প্রভাবিত হয়েছিলেন। জনসিং ভারতের ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউটে যোগ দেন এবং বাঘ সংরক্ষণ ও বিভিন্ন সংস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তার গবেষণা বিভিন্ন প্রজাতির উপর দৃষ্টি নিবদ্ধ করে, এবং তিনি বন্যপ্রাণী সংরক্ষণের উপর 70টিরও বেশি বৈজ্ঞানিক গবেষণাপত্র এবং 80টি জনপ্রিয় নিবন্ধ লিখেছেন। 

34.জলবায়ু পরিবর্তনের কারণে সম্প্রতি সংবাদে উল্লেখিত গার্দি সুগডুব দ্বীপ কোন দেশে অবস্থিত?

[A] চিলি
[B] পেরু
[C] পানামা
[D] মেক্সিকো

 

সঠিক উত্তর: C [পানামা]
দ্রষ্টব্য:
পানামা ক্রমবর্ধমান সমুদ্রপৃষ্ঠের উচ্চতা, মিঠা পানির দূষণ এবং উপকূলীয় ক্ষয় সহ জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে গার্দি সুগডুব দ্বীপের সমগ্র সম্প্রদায়কে স্থানান্তরিত করার পরিকল্পনা করেছে। আদিবাসী গুনারা, প্রজন্মগত বাধার সম্মুখীন হয়ে মূল ভূখণ্ডের কার্টি সুগতুপুতে চলে যাবে। পানামার প্রায় 63টি উপকূলীয় সম্প্রদায় একই ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন। 

35।কোন সংস্থা সম্প্রতি খাদ্যে তরল নাইট্রোজেনের অননুমোদিত ব্যবহার সম্পর্কে একটি পরামর্শ জারি করেছে?

[A] FCI
[B] FSSAI
[C] কৃষি মন্ত্রণালয়
[D] ICAR

 

সঠিক উত্তর: B [FSSAI]
দ্রষ্টব্য:
ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) সংস্থাগুলির দ্বারা খাদ্যে তরল নাইট্রোজেনের অননুমোদিত ব্যবহার সম্পর্কিত একটি পরামর্শ জারি করেছে৷ তরল নাইট্রোজেন, একটি বর্ণহীন, গন্ধহীন গ্যাস বা তরল, হিমায়িত, প্রপেলিং, প্যাকেজিং এবং ফোমিংয়ের জন্য ব্যবহৃত হয়। 2011 সালের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড রেগুলেশন অনুযায়ী এটিকে প্রবিধানের অধীনে একটি গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিস (GMP) সংযোজন হিসাবে বিবেচনা করা হয় এবং শুধুমাত্র যোগাযোগ-হিমাঙ্কিত এবং ঠান্ডা করার জন্য দুগ্ধ-ভিত্তিক আইসক্রিম ডেজার্টে অনুমোদিত।

 

36.সম্প্রতি, কে EY World Entrepreneur Of The Year 2024 মনোনীত করা হয়েছে?

[A] ভেলায়ন সুব্বিয়া
[B] বৈভব অনন্ত
[C] রিতেশ ধিংরা
[D] প্রতাপ রাজু

 

সঠিক উত্তর: A [ভেলায়ন সুব্বিয়া ]
দ্রষ্টব্য:
ভারতীয় উদ্যোক্তা ভেলিয়ান সুবিয়াহ মোনাকোতে EY উদ্যোক্তা অফ দ্য ইয়ার পুরস্কার 2024 জিতেছেন, এই সম্মান পাওয়ার জন্য চতুর্থ ভারতীয় হয়ে উঠেছেন। তিনি টিউব ইনভেস্টমেন্ট অফ ইন্ডিয়ার এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান এবং চোলামণ্ডলম ইনভেস্টমেন্ট অ্যান্ড ফাইন্যান্সের চেয়ারম্যান। 47টি দেশের 51 জন বিজয়ীর মধ্যে নির্বাচিত, সুব্বিয়া 2023 সালের ভারত পুরস্কার জেতার পর বৈশ্বিক পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল। নির্বাচনের মানদণ্ডে উদ্যোক্তা মনোভাব, বৃদ্ধি, উদ্দেশ্য এবং প্রভাব অন্তর্ভুক্ত ছিল।

 

37।সম্প্রতি খবরে দেখা ‘ডিউটি ​​ড্রব্যাক স্কিম’-এর প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] আমদানি শুল্ক বৃদ্ধি করা
[B] রপ্তানিকৃত পণ্যে ব্যবহৃত সামগ্রীর উপর শুল্ক এবং কেন্দ্রীয় আবগারি শুল্কের ঘটনা হ্রাস করা
[C] রপ্তানিকারকদের ঋণ প্রদান করা
[D] অ-আনুগত্যকারী রপ্তানিকারকদের শাস্তি প্রদান করা

 

সঠিক উত্তর: B [] রপ্তানিকৃত পণ্যে ব্যবহৃত সামগ্রীর উপর শুল্ক এবং কেন্দ্রীয় আবগারি শুল্কের ঘটনা হ্রাস করা   ]
নোট:
সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (সিবিআইসি) এখন স্বয়ংক্রিয়ভাবে রপ্তানিকারকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ডিউটি ​​ড্রব্যাক পেমেন্ট জমা করে। শুল্ক আইন, 1962-এর অধীনে এই WTO-সম্মত স্কিম, রপ্তানিতে ব্যবহৃত আমদানিকৃত এবং আবগারিযোগ্য উপকরণের উপর শুল্ক এবং কেন্দ্রীয় আবগারি শুল্ক ছাড় দেয়। এটি রপ্তানিকে শূন্য-রেট নিশ্চিত করে, রপ্তানিকারকদের নির্দিষ্ট করের বোঝা থেকে মুক্তি দেয়। যোগ্যতার মধ্যে আমদানি করা, ব্যবহৃত বা আমদানি করা বা দেশীয় উপকরণ থেকে তৈরি পণ্য অন্তর্ভুক্ত। 

38.স্বচ্ছ সামুদ্রিক শসা এবং গোলাপী সামুদ্রিক শূকরের মতো আকর্ষণীয় প্রাণীর সাম্প্রতিক আবিষ্কারের সাথে কোন ধরনের বাস্তুতন্ত্র জড়িত?

[A] মরুভূমি
[B] অতল সমভূমি
[C] কেল্প বন
[D] মন্টেন বন

 

সঠিক উত্তর: B [অতল সমভূমি]
নোট:
প্রশান্ত মহাসাগরের অতল সমভূমিতে একটি সাম্প্রতিক গভীর-সমুদ্র অভিযানের সময়, স্বচ্ছ সামুদ্রিক শসা, গোলাপী সামুদ্রিক শূকর এবং বাটি-আকৃতির স্পঞ্জ আবিষ্কৃত হয়েছিল। অতল সমভূমি হল সমতল মহাসাগরীয় অঞ্চল, সাধারণত মহাদেশীয় উত্থানের গোড়ায়, বেশিরভাগ আটলান্টিক মহাসাগরে পাওয়া যায়। এগুলি পৃথিবীর সমুদ্রের তলটির 40% জুড়ে, 6,500 ফুটের বেশি গভীরতায় ঘটে এবং বিভিন্ন পলি দ্বারা আবৃত বেসাল্ট দ্বারা গঠিত। সোহম সমভূমি সবচেয়ে বড়।

 

39.সম্প্রতি, কে ভারতীয় নৌবাহিনীর প্রথম মহিলা হেলিকপ্টার পাইলট হয়েছেন?

[A] মোহনা সিং
[B] অনামিকা বি রাজীব
[C] প্রিয়া পাল
[D] অর্চনা কাপুর

 

সঠিক উত্তর: B [অনামিকা বি রাজীব]
দ্রষ্টব্য:
সাব লেফটেন্যান্ট অনামিকা বি. রাজীব আইএনএস রাজালি, আরাককোনামে, হেলিকপ্টার চালানোর জন্য ভারতীয় নৌবাহিনীতে প্রথম মহিলা হয়ে ইতিহাস তৈরি করেছিলেন। 102তম হেলিকপ্টার কনভার্সন কোর্সের পাসিং আউট প্যারেডের সময় এই মাইলফলকটি অর্জন করা হয়েছিল। ভাইস এডমিরাল রাজেশ পেনধারকর ইভেন্টে 21 জন অফিসারকে “গোল্ডেন উইংস” প্রদান করেন, যা 7 জুন 4র্থ বেসিক হেলিকপ্টার রূপান্তর কোর্সের জন্য পর্যায় I প্রশিক্ষণের সমাপ্তি চিহ্নিত করেছিল।

 

40।সম্প্রতি, মধ্যপ্রদেশের কোন বাঘ সংরক্ষণাগারে প্রথমবারের মতো একটি বিরল চার শিংওয়ালা হরিণ দেখা গেছে?

[A] বীরাঙ্গনা দুর্গাবতী টাইগার রিজার্ভ
[B] কানহা টাইগার রিজার্ভ
[C] পেঞ্চ টাইগার রিজার্ভ
[D] পান্না টাইগার রিজার্ভ

 

সঠিক উত্তর: A [বীরাঙ্গনা দুর্গাবতী টাইগার রিজার্ভ]
দ্রষ্টব্য:
চৌসিংহ নামেও পরিচিত একটি বিরল চার-শিংযুক্ত হরিণ, বীরাঙ্গনা দুর্গাবতী টাইগার রিজার্ভ, পূর্বে নৌরাদেহি অভয়ারণ্যে প্রথমবার দেখা গিয়েছিল। ক্ষুদ্রতম এশীয় হরিণ, Tetracerus quadricornis, ভারত এবং নেপালের স্থানীয়। এই অ্যান্টিলোপগুলি শুষ্ক, পর্ণমোচী বন এবং উল্লেখযোগ্য ঘাস বা আন্ডারগ্রোথ আচ্ছাদন সহ পাহাড়ি অঞ্চলে বাস করে। চারটি শিং দ্বারা আলাদা, শুধুমাত্র পুরুষরা তাদের বৃদ্ধি করে। প্রজাতিটি IUCN লাল তালিকায় দুর্বল হিসাবে তালিকাভুক্ত।
41.নিউ ক্যালেডোনিয়া, সম্প্রতি খবর, কোন দেশের একটি বিদেশী অঞ্চল?

[A] জার্মানি
[B] রাশিয়া
[C] চীন
[D] ফ্রান্স

সঠিক উত্তর: D [ফ্রান্স]
দ্রষ্টব্য:
নিউ ক্যালেডোনিয়ায় সোশ্যালিস্ট কানাক ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট (FLNKS) ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে নির্বাচনী সংস্কার পরিকল্পনা প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে৷ নিউ ক্যালেডোনিয়া, দক্ষিণ প্রশান্ত মহাসাগরের একটি ফরাসি অঞ্চল, 1853 সালে উপনিবেশ স্থাপন করা হয়েছিল। কানাক, দ্বীপের আদিবাসী, ফরাসি অভিবাসনের কারণে সংখ্যালঘুতে পরিণত হয়েছিল, যার ফলে একটি স্বাধীনতা আন্দোলন শুরু হয়েছিল। ফরাসি নিয়ন্ত্রণের পক্ষে গণভোট সত্ত্বেও, উত্তেজনা অব্যাহত রয়েছে। দ্বীপটি ফ্রান্সের জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ, নিকেলের মতো প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ। 

42।সম্প্রতি খবরে দেখা ঘাটপ্রভা নদী কোন নদীর উপনদী?

[A] কৃষ্ণ
[B] গোদাবরী
[C] কাবেরী
[D] নর্মদা

উত্তর লুকান

সঠিক উত্তর: A [কৃষ্ণা ]
দ্রষ্টব্য:
কর্ণাটকের কৃষ্ণা নদীর উপনদী ঘটপ্রভা নদীতে একটি ট্রাক্টর উল্টে যাওয়ার পর স্থানীয়রা নয়জনকে উদ্ধার করেছে। নদীটি পশ্চিমঘাটে উৎপন্ন হয়েছে, 283 কিলোমিটার পূর্বে প্রবাহিত হয়েছে এবং কৃষ্ণা নদীর সাথে মিলিত হয়েছে। এটি বেলগাঁও জেলার গোকাক জলপ্রপাত থেকে 53 মিটার নিচে নেমে গেছে। কর্ণাটক এবং মহারাষ্ট্র জুড়ে 8,829 বর্গ কিলোমিটার জুড়ে নদী অববাহিকা, হিরণ্যকেশী এবং মার্কন্ডেয় নদী সহ উপনদী রয়েছে।

 

43.সম্প্রতি খবরে দেখা প্রধানমন্ত্রী কিষাণ নিধি প্রকল্পের প্রাথমিক লক্ষ্য কী?

[A] কৃষকদের সন্তানদের শিক্ষা প্রদান করা
[B] জমির মালিক কৃষক পরিবারের আর্থিক চাহিদার পরিপূরক করা
[C] কৃষকদের স্বাস্থ্য বীমা প্রদান করা
[D] কৃষকদের কর্মসংস্থানের ব্যবস্থা করা

সঠিক উত্তর: B [জমির মালিক কৃষক পরিবারের আর্থিক চাহিদার পরিপূরক করা ]
নোট:
প্রধানমন্ত্রী পিএম কিষাণ নিধি স্কিমের 17 তম কিস্তি প্রকাশ করেছেন। এই সেন্ট্রাল সেক্টর স্কিম, যা কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রক দ্বারা পরিচালিত, এর লক্ষ্য হল জমি-ধারী কৃষকদের আর্থিক চাহিদা পূরণ করা। এটি রুপি আয় সহায়তা প্রদান করে। বার্ষিক 6,000, তিন টাকায় বিতরণ করা হয়৷ প্রতি চার মাসে 2,000 কিস্তি। সুবিধাভোগীদের মধ্যে উচ্চতর অর্থনৈতিক অবস্থার অধিকারী ব্যতীত সকল যোগ্য ভূমিধারী কৃষক পরিবার অন্তর্ভুক্ত।

 

44.কোন রাজ্য সরকার সম্প্রতি জনসাধারণের অভিযোগের সমাধানের জন্য মুখ্য সচিবের অফিসে একটি “সমাধান প্রচার” প্রতিষ্ঠা করেছে?

[A] হরিয়ানা
[B] পাঞ্জাব
[C] ঝাড়খণ্ড
[D] বিহার

সঠিক উত্তর:A [হরিয়ানা]
দ্রষ্টব্য:
হরিয়ানা সরকার জনগণের অভিযোগগুলি দক্ষতার সাথে মোকাবেলার জন্য মুখ্য সচিবের অফিসের মধ্যে “সমাধান প্রকোষ্ঠ” চালু করেছে। এই উদ্যোগের মধ্যে প্রতিদিন জেলা এবং মহকুমা সদর দফতরে ‘সমাধান শিবির’ অধিবেশন অন্তর্ভুক্ত রয়েছে, যা অবিলম্বে সমস্যার সমাধান করার লক্ষ্যে। জন-অভিযোগগুলিকে নীতিগত বিষয় এবং বাস্তবায়নের বাধাগুলির মধ্যে শ্রেণীবদ্ধ করা হয়, যথাক্রমে রাজ্যের সদর দফতর এবং জেলা স্তরে পরিচালনা করা হয়। প্রধান কর্মকর্তারা এই উদ্বেগগুলি মোকাবেলা করার জন্য প্রতিদিন ডেপুটি কমিশনার এবং এসডিও (সিভিল) অফিসে মিলিত হন। 

45।কোন দেশ 2024 সালের শেষ নাগাদ এক মিলিয়ন ভারতীয় হাউস কাক নির্মূল করার জন্য একটি কর্ম পরিকল্পনা ঘোষণা করেছে?

[A] কেনিয়া
[B] নাইজেরিয়া
[C] বতসোয়ানা
[D] তানজানিয়া

সঠিক উত্তর: A [কেনিয়া]
দ্রষ্টব্য:
কেনিয়া সরকারের লক্ষ্য 2024 সালের শেষ নাগাদ এক মিলিয়ন আক্রমণাত্মক ভারতীয় হাউস কাক (কর্ভাস স্প্লেন্ডেন্স) স্থানীয় বাস্তুতন্ত্রের উপর ক্ষতিকর প্রভাব এবং জনসাধারণের উপদ্রবের কারণে, বিশেষ করে উপকূলীয় অঞ্চলে। এই কাকগুলি বিপন্ন পাখি শিকার করে এবং বাস্তুতন্ত্রকে ব্যাহত করে। পরিকল্পনায় যান্ত্রিক এবং লক্ষ্যবস্তু ক্লিং পদ্ধতি, এবং নিয়ন্ত্রণের জন্য লাইসেন্সকৃত বিষ, 20 বছরেরও বেশি আগে থেকে প্রয়াসকে পুনরুজ্জীবিত করা অন্তর্ভুক্ত। প্রজাতির উৎপত্তি ভারত ও এশিয়া থেকে।

 

46.সম্প্রতি চন্দ্রবাবু নাইডু কোন রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছেন?

[A] অন্ধ্র প্রদেশ
[B] কর্ণাটক
[C] তামিলনাড়ু
[D] ওড়িশা

সঠিক উত্তর: A [অন্ধ্রপ্রদেশ]
দ্রষ্টব্য:
এন. চন্দ্রবাবু নাইডু, টিডিপি জাতীয় সভাপতি, 12 জুন রাজ্যপাল এস আব্দুল নাজিরের দ্বারা অবশিষ্ট অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন৷ অনুষ্ঠানটি হয়েছিল বিজয়ওয়াড়ার কাছে কেসারপল্লেতে। এটি তার চার দশকেরও বেশি রাজনৈতিক জীবনে মুখ্যমন্ত্রী হিসাবে নাইডুর চতুর্থ মেয়াদ চিহ্নিত করে, তিনি সম্মিলিত অন্ধ্র প্রদেশে দুবার এবং এখন অবশিষ্ট অন্ধ্র প্রদেশে দুবার দায়িত্ব পালন করেছেন। 

47।সলোস ক্লাউস চিলিমা, যিনি সম্প্রতি একটি বিমান দুর্ঘটনায় মারা গেছেন, তিনি কোন দেশের ভাইস প্রেসিডেন্ট ছিলেন?

[A] রুয়ান্ডা
[B] মরিশাস
[C] মালাউই
[D] তানজানিয়া

সঠিক উত্তর: C [মালাউই]
দ্রষ্টব্য:
মালাউইয়ের ভাইস প্রেসিডেন্ট সাওলোস ক্লাউস চিলিমা এবং আরও নয়জন বিমান দুর্ঘটনায় মারা গেছেন। সামরিক বিমানটি লিলংওয়ে ছেড়ে গেছে কিন্তু দুর্বল দৃশ্যমানতার কারণে এবং ফেরার আদেশ দেওয়ার পরে যোগাযোগ হারিয়ে যাওয়ার কারণে Mzuzu এ অবতরণ করতে পারেনি। রাষ্ট্রপতি লাজারাস চাকভেরা নিশ্চিত করেছেন যে ধ্বংসাবশেষটি চিকানগাওয়া বনে পাওয়া গেছে এবং কেউ বেঁচে নেই। চিলিমা, এক সময়ের সম্ভাব্য রাষ্ট্রপতি প্রার্থী, গত মাসে দুর্নীতির অভিযোগ থেকে মুক্তি পান।

 

48.সম্প্রতি খবরে দেখা গান্ধী সাগর বন্যপ্রাণী অভয়ারণ্য কোন রাজ্যে অবস্থিত?

[A] মধ্যপ্রদেশ
[B] উত্তরপ্রদেশ
[C] মহারাষ্ট্র
[D] কর্ণাটক

সঠিক উত্তর:A [মধ্যপ্রদেশ]
নোট:
মধ্যপ্রদেশ সরকার গান্ধী সাগর বন্যপ্রাণী অভয়ারণ্যকে একটি নতুন চিতার আবাসস্থলে পরিণত করার জন্য প্রস্তুত করেছে। কেনিয়া এবং দক্ষিণ আফ্রিকার দলগুলি সাইটটির মূল্যায়ন করেছিল এবং শিকারী প্রাণীদের অন্যান্য বাঘ সংরক্ষণাগার থেকে স্থানান্তরিত করা হয়েছিল। 2022 সালে কুনো ন্যাশনাল পার্কে আটটি নামিবিয়ান চিতা অবমুক্ত করা হয়েছিল, তারপরে 2023 সালে দক্ষিণ আফ্রিকা থেকে আরও 12টি চিতা অবমুক্ত করা হয়েছিল৷ মুখ্যমন্ত্রী রাজ্যে গন্ডার এবং অন্যান্য বিরল প্রাণীদের প্রবর্তনের বিষয়ে একটি গবেষণার নির্দেশ দিয়েছেন৷ 

49.সম্প্রতি, ‘জাপান ইন্ডিয়া মেরিটাইম এক্সারসাইজ 2024 (JIMEX-24)’ কোথায় শুরু হয়েছিল?

[A] গুজরাট, ভারত
[B] ইয়োকোসুকা, জাপান
[C] টোকিও, জাপান
[D] চেন্নাই, ভারত

সঠিক উত্তর: B [ইয়োকোসুকা, জাপান]
দ্রষ্টব্য:
8ম জাপান-ভারত সামুদ্রিক অনুশীলন (JIMEX-24) জাপানের ইয়োকোসুকায় শুরু হয়েছে৷ জাপান মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্স (জেএমএসডিএফ) দ্বারা হোস্ট করা হয়েছে, এতে ভারতীয় নৌবাহিনীর আইএনএস শিবালিক এবং জেএমএসডিএফের জেএস ইউগিরি রয়েছে। মহড়ায় পোতাশ্রয় এবং সমুদ্র পর্যায়গুলি অন্তর্ভুক্ত রয়েছে, নৌবাহিনীর মিথস্ক্রিয়া এবং যুদ্ধের দক্ষতার উপর দৃষ্টি নিবদ্ধ করে, যার লক্ষ্য আন্তঃকার্যক্ষমতা বাড়ানো এবং জাপান ও ভারতের মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করা। 

50।সম্প্রতি খবরে দেখা ‘Enterobacter Bugandensis’ কী?

[A] ব্যাকটেরিয়া
[B] ছত্রাক
[C] আক্রমণাত্মক আগাছা
[D] প্রবাল

সঠিক উত্তরঃ A [ব্যাকটেরিয়া]
দ্রষ্টব্য:
IIT-M এবং NASA-এর JPL-এর বিজ্ঞানীরা এন্টারোব্যাক্টর বুগানডেনসিসের উপর দৃষ্টি নিবদ্ধ করে ISS-এ বহু-ঔষধ প্রতিরোধী প্যাথোজেনগুলির একটি গবেষণায় সহযোগিতা করেছেন। উগান্ডায় 2013 সালে আবিষ্কৃত এই ব্যাকটেরিয়াটি গ্রাম-নেগেটিভ এবং রড-আকৃতির, সাধারণত মাটি, জল এবং প্রাণী/মানুষের অন্ত্রে পাওয়া যায়। এটি সংক্রমণ ঘটায়, বিশেষ করে ইমিউনোকম্প্রোমাইজড ব্যক্তিদের মধ্যে, এবং বিটা-ল্যাকটামেজ উৎপাদন এবং ইফ্লাক্স পাম্পের মতো প্রক্রিয়ার কারণে একাধিক অ্যান্টিবায়োটিকের প্রতিরোধ প্রদর্শন করে।

 ©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!