কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ-15TH JUNE 2024

 

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ –  জুন (২০২৪)

15TH JUNE 2024

1.সম্প্রতি, সন্ত্রাস দমনে ভারত-জাপান জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের 6 তম বৈঠক কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] নতুন দিল্লি
[B] হায়দ্রাবাদ
[C] চেন্নাই
[D] বেঙ্গালুরু

 

সঠিক উত্তর:A [নতুন দিল্লি ]
দ্রষ্টব্য:
ভারত-জাপান জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ অন কাউন্টার টেরোরিজমের 6 তম সভা 29 মে 2024 তারিখে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল। মূল আলোচনায় আঞ্চলিক সন্ত্রাসবাদের হুমকি, রাষ্ট্র-স্পন্সর সন্ত্রাসবাদ এবং সন্ত্রাসীদের দ্বারা প্রযুক্তির অপব্যবহার জড়িত ছিল। উভয় দেশ তথ্য বিনিময়, সক্ষমতা বৃদ্ধি এবং বহুপাক্ষিক সহযোগিতার মাধ্যমে সহযোগিতা বাড়ানোর ওপর জোর দিয়েছে। পরবর্তী বৈঠকটি পারস্পরিক সুবিধাজনক তারিখে টোকিওতে হবে।
2.‘Monsoon Croaks Bioblitz 2024’ সম্প্রতি কোন রাজ্যে আয়োজিত হয়েছে?

[A] মহারাষ্ট্র
[B] ওড়িশা
[C] কেরালা
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: C [কেরালা]
দ্রষ্টব্য:
কেরালা ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউট (KFRI) এর অধীনে সিটিজেন সায়েন্স অ্যান্ড বায়োডাইভারসিটি ইনফরমেটিক্স কেন্দ্র ব্যাঙ সংরক্ষণে জনসাধারণকে নিযুক্ত করার জন্য মনসুন ক্রোকস বায়োব্লিটজ 2024-এর আয়োজন করছে। সমস্ত বয়সের জন্য উন্মুক্ত, অংশগ্রহণকারীরা বৈশ্বিক জীববৈচিত্র্য তথ্য সুবিধায় অবদান রেখে iNaturalist অ্যাপের মাধ্যমে ব্যাঙের প্রজাতির নথিভুক্ত করে। রেকর্ডকৃত উল্লেখযোগ্য প্রজাতির মধ্যে রয়েছে রেসপ্লেন্ডেন্ট শ্রাব ফ্রগ, মালাবার টরেন্ট টোড, স্মল ট্রি ফ্রগ, আনাইমালাই ফ্লাইং ফ্রগ এবং পার্পল ফ্রগ
3.কোন দেশ সম্প্রতি “এক ব্যক্তি, এক ফাইল” (OPOF) গণ নজরদারি কর্মসূচি চালু করেছে?

[A] চীন
[B] জাপান
[C] রাশিয়া
[D] মেক্সিকো

 

সঠিক উত্তর: A [চীন]
দ্রষ্টব্য:
চীন “এক ব্যক্তি, এক ফাইল” (OPOF) গণ নজরদারি প্রোগ্রাম চালু করেছে, ট্রিপল ফেসিয়াল রিকগনিশন ক্যামেরা স্থাপন এবং বাসিন্দাদের উপর ব্যাপক ব্যক্তিগত তথ্য সংকলন করার উদ্দেশ্যে। এটি ব্যাপক ডিজিটাল সেন্সরশিপের জন্য চীনের চাপকে প্রতিফলিত করে, প্রতিটি নাগরিকের জন্য একটি ব্যাপক ডিজিটাল রেকর্ড তৈরি করতে নিছক নজরদারি অতিক্রম করে। উদ্যোগটি ব্যক্তিদের সম্পর্ক, ক্রিয়াকলাপ এবং আচরণগুলিকে ডেটাতে এনকোড করে, পক্ষের তদারকি বাড়ায়।

 

4.কোন সংস্থা সম্প্রতি ভারতের প্রথম ইলেকট্রিক ভেহিকেল (EV) সূচক চালু করেছে?

[A] বোম্বে স্টক এক্সচেঞ্জ (BSE)
[B] ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE)
[C] সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI)
[D] মাদ্রাজ স্টক এক্সচেঞ্জ (MSE)

 

সঠিক উত্তর: B [ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE)]
দ্রষ্টব্য:
ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ সূচক ভারতের উদ্বোধনী ইলেকট্রিক যান (EV) সূচক প্রবর্তন করে, যার নাম নিফটি ইভি এবং নিউ এজ অটোমোটিভ ইনডেক্স। এটি ইভি ইকোসিস্টেমের মধ্যে থাকা কোম্পানিগুলি এবং নতুন-যুগের স্বয়ংচালিত প্রযুক্তিগুলিকে নিরীক্ষণ করে৷ 2 এপ্রিল, 2018 এর ভিত্তি তারিখ এবং 1000 মূল্যের সাথে চালু করা হয়েছে, এতে নিফটি 500 থেকে স্টক অন্তর্ভুক্ত রয়েছে। সূচকটি অর্ধ-বার্ষিক পুনর্গঠন এবং ত্রৈমাসিক ভারসাম্যের মধ্য দিয়ে যায়। 

5.সম্প্রতি, কোন চিকিৎসা প্রতিষ্ঠান ডাব্লুএইচও দ্বারা স্বাস্থ্য প্রচারের জন্য 2024 নেলসন ম্যান্ডেলা পুরস্কার জিতেছে?

[এ] নিমহান্স, বেঙ্গালুরু
[বি] কেজিএমইউ, লখনউ
[সি] এইমস, দিল্লি
[ডি] সিএমসি, ভেলোর

 

সঠিক উত্তর:A [নিমহান্স, বেঙ্গালুরু]
নোট:
বেঙ্গালুরুর ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ অ্যান্ড নিউরো সায়েন্সেস (NIMHANS) WHO থেকে স্বাস্থ্য প্রচারের জন্য 2024 নেলসন ম্যান্ডেলা পুরস্কার পেয়েছে। এই পুরস্কার, 2019 সালে প্রতিষ্ঠিত, স্বাস্থ্য প্রচারে গুরুত্বপূর্ণ অবদানকে সম্মানিত করে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. মনসুখ মান্ডাভিয়া এবং কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব শ্রী অপূর্ব চন্দ্র নিমহান্সকে অভিনন্দন জানিয়েছেন, এটিকে অন্তর্ভুক্তিমূলক স্বাস্থ্যসেবা এবং অগ্রগামী মানসিক স্বাস্থ্যের কাজে ভারতের প্রচেষ্টার স্বীকৃতি হিসাবে তুলে ধরে। 

6.কোন প্রতিষ্ঠান সম্প্রতি ‘DRDO-ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া সেন্টার অফ এক্সিলেন্স’ প্রতিষ্ঠা করেছে?

[A] IIT হায়দ্রাবাদ
[B] IIT Bombay
[C] IIT দিল্লি
[D] IIT কানপুর

 

সঠিক উত্তর: D [ IIT কানপুর ]
নোট:
আইআইটি কানপুর, DRDO-এর সহযোগিতায়, পরবর্তী প্রজন্মের প্রতিরক্ষা প্রযুক্তিতে আন্তঃবিভাগীয় গবেষণার জন্য একটি DRDO-ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া সেন্টার অফ এক্সিলেন্স (DIA CoE) প্রতিষ্ঠা করেছে। এই উদ্যোগটি অভিজ্ঞ অনুষদ, উজ্জ্বল পণ্ডিত এবং ডিআরডিও বিজ্ঞানীদের মাধ্যমে প্রযুক্তির উন্নয়নকে উত্সাহিত করার জন্য মূল একাডেমিক প্রতিষ্ঠানগুলিতে DIA CoEs স্থাপনের কৌশলের সাথে সারিবদ্ধ করে, প্রতিরক্ষা উদ্ভাবনের জন্য একটি শক্তিশালী ইকোসিস্টেম তৈরি করে।

 

7.সম্প্রতি খবরে দেখা পাম্পা হ্রদ কোন রাজ্যে অবস্থিত?

[A] কেরালা
[B] গুজরাট
[C] ওড়িশা
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: D [কর্নাটক]
দ্রষ্টব্য:
কর্ণাটক রাজ্যের প্রত্নতত্ত্ব জাদুঘর ও ঐতিহ্য বিভাগের একটি দল হাম্পি ওয়ার্ল্ড হেরিটেজ এলাকার পাম্পা হ্রদের কাছে 2,500 বছরের পুরনো রক শেল্টার পেইন্টিংগুলি আবিষ্কার করেছে৷ হাম্পির কাছে কর্ণাটকের কোপ্পাল জেলায় অবস্থিত পাম্পা হ্রদটি হিন্দু পুরাণের পাঁচটি পবিত্র হ্রদের মধ্যে একটি। পাহাড় এবং মন্দির দ্বারা বেষ্টিত, এটি রামায়ণের মতো হিন্দু মহাকাব্যগুলিতে বিশিষ্টভাবে বৈশিষ্ট্যযুক্ত, সাংস্কৃতিক এবং ধর্মীয় তাত্পর্য ধারণ করে।

 

8.সম্প্রতি খবরে দেখা ‘সারকোফ্যাগাস’ কী?

[A] এক ধরনের পিরামিড
[B] একটি সজ্জিত কফিন বা পাত্র
[C] একটি প্রাচীন অস্ত্র
[D] একটি ধর্মীয় প্রতীক

 

সঠিক উত্তর: B [একটি সজ্জিত কফিন বা পাত্র]
দ্রষ্টব্য:
একটি ধর্মীয় কেন্দ্রের তলায় সম্প্রতি আবিষ্কৃত সারকোফ্যাগাস খণ্ডটি প্রাচীন মিশরীয় ফারাও রামেসিস II-এর অন্তর্গত হিসাবে চিহ্নিত করা হয়েছে। সারকোফ্যাগি, অত্যন্ত সজ্জিত কফিন, প্রাচীন মিশর, রোম এবং গ্রীসে ফিরে এসেছে। সাধারণত পাথর দিয়ে তৈরি, এগুলি নকশায় ভিন্ন হয় এবং খোদাই এবং শিলালিপি দিয়ে সজ্জিত। সারকোফ্যাগি প্রাচীন সমাজের শিল্প, সংস্কৃতি এবং বিশ্বাস সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে, যা প্রত্নতাত্ত্বিক এবং ইতিহাসবিদদের জন্য উল্লেখযোগ্য নিদর্শন করে তোলে। 

9.সম্প্রতি খবরে দেখা ‘আইরিস-টি মিসাইল’ কী ধরনের ক্ষেপণাস্ত্র?

[A] এয়ার থেকে এয়ার মিসাইল
[B] সারফেস থেকে এয়ার মিসাইল
[C] সারফেস থেকে সারফেস মিসাইল
[D] এয়ার টু সারফেস মিসাইল

 

সঠিক উত্তর: একটি [এয়ার থেকে এয়ার মিসাইল]
দ্রষ্টব্য:
জার্মানির বুন্দেসওয়ের একটি আইরিস-টি ক্ষেপণাস্ত্র হারিয়েছে, প্রযুক্তির সমঝোতার বিষয়ে উদ্বেগ বাড়িয়েছে। আইরিস-টি হল একটি স্বল্প-পাল্লার এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র যা জার্মানির নেতৃত্বে ছয়-দেশের প্রোগ্রাম দ্বারা তৈরি করা হয়েছে। Diehl BGT প্রতিরক্ষা প্রধান ঠিকাদার হিসাবে কাজ করে। এটি সংক্ষিপ্ত এবং মাঝারি পরিসরের বিমান প্রতিরক্ষার জন্য ডিজাইন করা হয়েছে, যা 40 কিমি দূরে বিভিন্ন বায়বীয় হুমকিকে নিরপেক্ষ করতে সক্ষম। চরম চালচলন এবং ইনফ্রারেড সিকার এবং থ্রাস্ট-ভেক্টর নিয়ন্ত্রণের মতো উন্নত বৈশিষ্ট্য সহ, এটি ঘনিষ্ঠ যুদ্ধে কার্যকর।

 

10.সম্প্রতি, ইসরো কোন কোম্পানির সাথে যোগসাজশ তৈরির মাধ্যমে টেকসই মহাকাশ অনুসন্ধানের জন্য সহযোগিতা করেছে?

[A] Wipro 3D
[B] Skyroot মহাকাশ
[C] Google 3D
[D] IBM

 

সঠিক উত্তর: A [Wipro 3D]
দ্রষ্টব্য:
Wipro 3D এবং ISRO PSLV-এর 4 র্থ পর্যায়ের জন্য PS4 রকেট ইঞ্জিন সফলভাবে 3D-প্রিন্ট করেছে, যা মহাকাশ প্রযুক্তিতে একটি উল্লেখযোগ্য অগ্রগতি চিহ্নিত করেছে। ইসরোর ডক্টর ভি নারায়ণন এই কৃতিত্বের প্রশংসা করেছেন। PS4 পর্যায়ের উন্নত নেভিগেশন এবং নিয়ন্ত্রণ ব্যবস্থা বিভিন্ন স্যাটেলাইট মিশনের জন্য সুনির্দিষ্ট অরবিটাল প্লেসমেন্ট সক্ষম করে। এই সহযোগিতায় ডিজাইনের জন্য অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং (DfAM) এবং লেজার পাউডার বেড ফিউশন (LPBF) প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, উৎপাদনকে স্ট্রিমলাইন করা এবং কাঠামোগত অখণ্ডতা উন্নত করা হয়েছে।
11.সম্প্রতি হাল্লা টমাসদোত্তির কোন দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন?

[A] আইসল্যান্ড
[B] আয়ারল্যান্ড
[C] ইতালি
[D] গ্রিস

 

সঠিক উত্তর: A [আইসল্যান্ড]
দ্রষ্টব্য:
হ্যালা টমাসদোত্তির আইসল্যান্ডের সপ্তম রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হয়েছেন এবং গুয়ানা জোহানেসনের উত্তরসূরি 1 আগস্ট 2024-এ দায়িত্ব গ্রহণ করবেন। 1 জুন 2024-এ অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচন, টোমাসদোত্তির 34.3% ভোটে জয়লাভ করে, প্রাক্তন প্রধানমন্ত্রী ক্যাট্রিন জ্যাকবসডত্তিরকে (25.2%) পরাজিত করে৷ আইসল্যান্ডের রাষ্ট্রপতি তার সংসদীয় গণতন্ত্রে প্রধানত একটি আনুষ্ঠানিক ভূমিকা পালন করেন, প্রকৃত নির্বাহী ক্ষমতা প্রধানমন্ত্রীর হাতে থাকে। 

12।সম্প্রতি, ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (WSIS) কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] লন্ডন
[B] প্যারিস
[C] নয়াদিল্লি
[D] জেনেভা

 

সঠিক উত্তর: D[জেনেভা]
দ্রষ্টব্য:
ভারত সুইজারল্যান্ডের জেনেভাতে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (ITU) ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (WSIS)+20 ফোরাম হাই-লেভেল ইভেন্ট 2024-এ অংশগ্রহণ করেছে। WSIS+20 ফোরাম WSIS এর 20 বছর স্মরণ করে, জেনেভা (2003) এবং তিউনিস (2005) এ অনুষ্ঠিত এবং এটি আইটিইউ, ইউনেস্কো, ইউএনডিপি এবং UNCTAD দ্বারা সহ-সংগঠিত। এর উদ্দেশ্য হল একটি বহু-স্টেকহোল্ডার পদ্ধতির মাধ্যমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সমস্যাগুলিকে মোকাবেলা করা, একটি জনকেন্দ্রিক, অন্তর্ভুক্তিমূলক, এবং উন্নয়ন-ভিত্তিক তথ্য সোসাইটি গড়ে তোলা।

 

13.BNHS দ্বারা শকুন পুনঃপ্রবর্তন কর্মসূচির অধীনে, মহারাষ্ট্রের তাডোবা এবং পেঞ্চ বাঘ সংরক্ষণে কতগুলি শকুন নরম-মুক্ত করা হয়েছিল?

[A] 15
[B] 20
[C] 25
[D] 30

 

সঠিক উত্তর: B [20]
দ্রষ্টব্য:
বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটি (BNHS) মহারাষ্ট্রের তাডোবা এবং পেঞ্চ বাঘ সংরক্ষণে 20টি শকুন পুনঃপ্রবর্তন করেছে। মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ এবং রাজস্থানে আরও সাদা-কাঁটা, সরু-বিল এবং লম্বা-বিলযুক্ত শকুন ছেড়ে দেওয়া হবে। বাঘের আবাসস্থলে শকুনকে পুনঃপ্রবর্তন করা শিকারের অবশেষ পুনর্ব্যবহার করে এবং গুরুত্বপূর্ণ কার্বন ও নাইট্রোজেন চক্র সম্পূর্ণ করে তাদের ভরণপোষণকে সমর্থন করে। 1883 সালে প্রতিষ্ঠিত, BNHS সংরক্ষণ এবং জীববৈচিত্র্য গবেষণায় একটি শীর্ষস্থানীয় ভারতীয় এনজিও।

 

14.কোন দেশ 81 তম IATA বার্ষিক সাধারণ সভা (AGM) এবং 8-10 জুন, 2025 তারিখে ভারতের দিল্লিতে ওয়ার্ল্ড এয়ার ট্রান্সপোর্ট সামিট আয়োজন করবে?

[A] নেপাল
[B] চীন
[C] ভারত
[D] রাশিয়া

 

সঠিক উত্তর: C [ভারত]
দ্রষ্টব্য:
ভারত পরের বছর ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (IATA) বার্ষিক সাধারণ সভা (AGM) হোস্ট করবে, যা 42 বছর পর ফিরে আসার জন্য চিহ্নিত হবে৷ 1945 সালে প্রতিষ্ঠিত, IATA বিশ্বব্যাপী এয়ারলাইন শিল্পের প্রতিনিধিত্ব করে, তার স্বার্থের পক্ষে ওকালতি করে এবং নিরাপত্তা, দক্ষতা এবং স্থায়িত্ব বাড়ানোর জন্য শিল্পের মান নির্ধারণ করে। নেতৃস্থানীয় যাত্রী এবং পণ্যবাহী বাহক সহ 330 সদস্যের এয়ারলাইনগুলির সাথে, IATA বিমান চলাচল সেক্টর গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সদর দফতর কানাডার মন্ট্রিলে অবস্থিত। 

15।তাইওয়ান অ্যাথলেটিক্স ওপেন 2024-এ ভারত কতটি পদক জিতেছিল?

[A] 6
[B] 7
[C] 8
[D] 9

 

সঠিক উত্তর: B [7]
দ্রষ্টব্য:
ভারতীয় ক্রীড়াবিদরা 2024 এর তাইওয়ান অ্যাথলেটিক্স ওপেনে মোট সাতটি পদক – তিনটি স্বর্ণ, তিনটি রৌপ্য এবং একটি ব্রোঞ্জ নিয়ে তাদের প্রচারাভিযান শেষ করেছে৷ উল্লেখযোগ্যভাবে, ডিপি মনু জ্যাভলিন থ্রোতে প্রথম স্বর্ণ জিতেছেন, এবং নয়না জেমস মহিলাদের লং জাম্পে আরেকটি জিতেছেন। পুরুষদের ৮০০ মিটারে সোনা যোগ করলেন অঙ্কেশ চৌধুরী। সোমনাথ চৌহান, নিথ্যা রামরাজ এবং দেব মীনা রৌপ্য পদক জিতেছেন, আর ভিকে বিস্ময়া মহিলাদের 400 মিটারে ব্রোঞ্জ জিতেছেন। বিশ্ব অ্যাথলেটিক্স কন্টিনেন্টাল ট্যুরের অংশ হিসেবে এই ইভেন্টটি তাইপেইতে অনুষ্ঠিত হয়েছিল।

 

16.সম্প্রতি, “উপরের কেউ নয়” (NOTA) বিকল্পটি মধ্যপ্রদেশের কোন নির্বাচনী এলাকায় রানার আপ হিসাবে আবির্ভূত হয়েছে?

[A] গোয়ালিয়র
[B] ইন্দোর
[C] খাজুরাহো
[D] জবলপুর

 

সঠিক উত্তর: B [ইন্দোর]
দ্রষ্টব্য:
মধ্যপ্রদেশের ইন্দোর নির্বাচনী এলাকায়, “উপরের কেউ নয়” (NOTA) বিকল্পটি রেকর্ড 2,18,674 ভোটের সাথে রানার আপ হয়েছে, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। NOTA ভোটারদের কোনো নির্বাচন না করে, নেতিবাচক মতামত প্রকাশ এবং গোপনীয়তা বজায় না রেখেই সকল প্রার্থীকে অস্বীকৃতি জানানোর অনুমতি দেয়। 2013 সালের বিধানসভা নির্বাচনে প্রথম ব্যবহার করা হয়েছিল, এটি পিইউসিএল বনাম ইউনিয়ন অফ ইন্ডিয়া মামলায় 2013 সালের সুপ্রিম কোর্টের নির্দেশের পরে প্রবর্তিত হয়েছিল।

 

17.সম্প্রতি, কোন মন্ত্রক সমস্ত নতুন বিজ্ঞাপনের জন্য স্ব-ঘোষণা শংসাপত্র (SDC) বাধ্যতামূলক ঘোষণা করেছে?

[A] যোগাযোগ মন্ত্রণালয়
[B] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[C] তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়
[D] স্বরাষ্ট্র মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
তথ্য ও সম্প্রচার মন্ত্রক এখন সমস্ত নতুন বিজ্ঞাপনের জন্য একটি স্ব-ঘোষণা শংসাপত্র (SDC) বাধ্যতামূলক করে৷ সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসরণ করে, টিভি, প্রিন্ট মিডিয়া বা ইন্টারনেটে বিজ্ঞাপনের জন্য একটি বৈধ SDC প্রয়োজন। বিজ্ঞাপনদাতাদের অবশ্যই টিভি/রেডিও বিজ্ঞাপনের জন্য ব্রডকাস্ট সেবা পোর্টালের মাধ্যমে এবং প্রিন্ট/ডিজিটাল বিজ্ঞাপনের জন্য প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়ার পোর্টালের মাধ্যমে SDC জমা দিতে হবে। SDC নিশ্চিত করে যে বিজ্ঞাপনগুলি সত্য এবং নিয়ন্ত্রক নির্দেশিকা মেনে চলছে৷

 

18.কোন রাজ্য সরকার সম্প্রতি বায়ু দূষণ মোকাবেলায় বিশ্বব্যাংকের অর্থায়নে 10,000 কোটি টাকার একটি প্রকল্প ঘোষণা করেছে?

[A] উত্তর প্রদেশ
[B] পাঞ্জাব
[C] হরিয়ানা
[D] মধ্যপ্রদেশ

 

সঠিক উত্তর: C [হরিয়ানা]
দ্রষ্টব্য:
হরিয়ানার মুখ্য সচিব টিভিএসএন প্রসাদ রাজ্যের বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করার জন্য 10,000 কোটি টাকার বিশ্বব্যাংক-অর্থায়নের প্রকল্প ঘোষণা করেছেন। হরিয়ানা ক্লিন এয়ার প্রকল্প এনসিআর জেলাগুলিতে শুরু হবে, বায়ুর গুণমান পর্যবেক্ষণ পরিকাঠামো উন্নত করবে। প্রাথমিক পর্যায়ে একটি অত্যাধুনিক ল্যাব, বিদ্যমান ল্যাবগুলিকে আধুনিকীকরণ, তদারকির জন্য একটি প্রোগ্রাম ম্যানেজমেন্ট ইউনিট এবং বায়ুর গুণমান ব্যবস্থাপনার সাথে জড়িত স্টেকহোল্ডারদের জন্য প্রশিক্ষণ প্রোগ্রাম অন্তর্ভুক্ত রয়েছে। 

19.সম্প্রতি খবরে দেখা মাউন্ট কানলাওন কোন দেশে অবস্থিত?

[A] মেক্সিকো
[B] ফিলিপাইন
[C] ইন্দোনেশিয়া
[D] চিলি

 

সঠিক উত্তর: B [ফিলিপাইন]
দ্রষ্টব্য:
মধ্য ফিলিপাইনে মাউন্ট কানলাওন অগ্ন্যুৎপাতের পর শত শত লোক উচ্ছেদ কেন্দ্রে আশ্রয় নিয়েছে। মাউন্ট কানলাওন, নেগ্রোস দ্বীপের একটি 2435 মিটার স্ট্রাটোভলকানো, দ্বীপের সর্বোচ্চ পর্বত এবং প্যাসিফিক রিং অফ ফায়ারের অংশ। পাইরোক্লাস্টিক শঙ্কু এবং গর্তের জন্য পরিচিত, জৈবিকভাবে বৈচিত্র্যময় আগ্নেয়গিরিটি 1886 সাল থেকে একাধিকবার অগ্ন্যুৎপাত করেছে, যার ফলে ছোটখাটো ছাই হয়ে গেছে। এটি নেগ্রোস দ্বীপের প্রধান নদী ব্যবস্থাকে প্রভাবিত করে। 

20।সম্প্রতি কোন দেশ ইসরায়েলি পাসপোর্টধারী দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করেছে?

[A] সিঙ্গাপুর
[B] ভারত
[C] মালদ্বীপ
[D] ইরান

 

সঠিক উত্তর: C [মালদ্বীপ]
দ্রষ্টব্য:
গাজা সংঘাতে জনগণের ক্ষোভের মধ্যে, মালদ্বীপ ইসরায়েলি পাসপোর্টধারীদের দেশে প্রবেশ নিষিদ্ধ করেছে। সিদ্ধান্তটি 1990 এর দশকের শুরুতে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর 2010 সালে পুনরুদ্ধার করা কূটনৈতিক সম্পর্কের সাথে বৈপরীত্য। এই পদক্ষেপটি সংঘর্ষের বিষয়ে মালদ্বীপের অবস্থানকে প্রতিফলিত করে এবং এই অঞ্চলে উত্তেজনাকে আন্ডারস্কোর করে।
21.রিভার্স ট্রান্সক্রিপ্টেজ এনজাইম, সম্প্রতি খবরে, সাধারণত কোন ধরনের ভাইরাসের সাথে যুক্ত?

[A] নোরোভাইরাস
[B] রেট্রোভাইরাস
[C] মিমিভাইরাস
[D] হেপাটাইটিস বি ভাইরাস

 

সঠিক উত্তর: B [রেট্রোভাইরাস]
দ্রষ্টব্য:
গবেষকরা ক্লেবসিয়েলা নিউমোনিয়াতে একটি প্রোটিন, নিও শনাক্ত করেছেন যা প্রতিলিপি বন্ধ করে ব্যাকটেরিওফেজ সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। রিভার্স ট্রান্সক্রিপ্টেজ (RTs) এবং নন-কোডিং RNA জড়িত একটি প্রক্রিয়ার মাধ্যমে নিও উত্পাদিত হয়। RTs হল এনজাইম যা RNA টেমপ্লেট থেকে DNA সংশ্লেষিত করে, HIV-এর মতো রেট্রোভাইরাসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই আবিষ্কারটি ব্যাকটেরিয়া প্রতিরক্ষায় RT-এর বৈচিত্র্যময় ভূমিকা প্রদর্শন করে এবং জৈবপ্রযুক্তি এবং ওষুধে এর সম্ভাব্যতার ইঙ্গিত দেয়, বিশেষ করে অ্যান্টিমাইক্রোবিয়াল প্রতিরোধের মোকাবিলায়।

 

22।কোন সংস্থা সম্প্রতি ‘শিশু পুষ্টি রিপোর্ট 2024’ প্রকাশ করেছে?

[A] ইউনিসেফ
[B] WHO
[C] UNDP
[D] বিশ্বব্যাংক

 

সঠিক উত্তর:A [ইউনিসেফ]
দ্রষ্টব্য:
ইউনিসেফের “শিশু পুষ্টি প্রতিবেদন, 2024” বিশ্বব্যাপী 27% শিশুকে প্রভাবিত করে গুরুতর শিশু খাদ্য দারিদ্র্য (CFP) তুলে ধরে। ভারতে, 40% গুরুতর সিএফপিতে ভুগছে, যা দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় সর্বোচ্চ। মূল সমস্যাগুলির মধ্যে অস্বাস্থ্যকর খাবারের ব্যাপকতা অন্তর্ভুক্ত, যা ইঙ্গিত করে যে শুধুমাত্র আয়ের কারণ নয়। অবদানকারী কারণগুলি হল বৈষম্য, সংঘাত, জলবায়ু সংকট এবং খাদ্য বিপণন। সুপারিশগুলির মধ্যে রয়েছে ডেটা সিস্টেমের উন্নতি, খাদ্য ব্যবস্থার রূপান্তর এবং শিশুর পুষ্টির জন্য স্বাস্থ্য পরিষেবা উন্নত করা।

 

23।সম্প্রতি খবরে ‘ত্রিষ্ণা মিশন’-এর প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] মহাকাশ অন্বেষণ
[B] আঞ্চলিক থেকে বৈশ্বিক স্কেলে পৃষ্ঠের তাপমাত্রা এবং জল ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করা
[C] সমুদ্রের স্রোত অধ্যয়ন করা
[D] চাঁদের পৃষ্ঠের ম্যাপিং

 

সঠিক উত্তর: B [আঞ্চলিক থেকে বৈশ্বিক স্কেলে ভূপৃষ্ঠের তাপমাত্রা এবং জল ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করা]
দ্রষ্টব্য:
ত্রিষ্ণা মিশন, ISRO এবং CNES-এর মধ্যে একটি সহযোগিতা, যার লক্ষ্য বিশ্বব্যাপী পৃষ্ঠের তাপমাত্রা এবং জল ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করা। এর উদ্দেশ্যগুলির মধ্যে রয়েছে শক্তি এবং জলের বাজেটের বিশদ পর্যবেক্ষণ, শহুরে তাপ দ্বীপের মূল্যায়ন এবং তাপীয় অসঙ্গতিগুলি সনাক্ত করা। মিশনে দুটি প্রাথমিক পেলোড রয়েছে: CNES-এর থার্মাল ইনফ্রা-রেড সেন্সর এবং ISRO-এর VNIR-SWIR পেলোড। একটি সূর্য-সিঙ্ক্রোনাস কক্ষপথে কাজ করে, ত্রিষ্ণা তার 5 বছরের কর্মজীবনে জলবায়ু পর্যবেক্ষণ এবং নগর পরিকল্পনাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করবে। 

24.মুখ্যমন্ত্রী জল স্বাবলম্বন অভিযান-2 প্রকল্প, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যের সাথে যুক্ত?

[A] রাজস্থান
[B] গুজরাট
[C] হরিয়ানা
[D] পাঞ্জাব

 

সঠিক উত্তর: A [রাজস্থান]
দ্রষ্টব্য:
জলের ঘাটতিতে সাড়া দিয়ে, রাজস্থান সরকার মুখ্যমন্ত্রী জল স্বাবলম্বন অভিযান 2.0 চালু করেছে, যার লক্ষ্য চার বছরের মধ্যে 20,000 গ্রামে 500,000 জল সংগ্রহের কাঠামো তৈরি করা। ভারতের শুষ্কতম অঞ্চলগুলির মধ্যে রাজস্থান, 100 মিমি থেকে 800 মিমি পর্যন্ত বার্ষিক বৃষ্টিপাতের বৈচিত্র্যের সম্মুখীন হয়, যার ফলে মৌলিক চাহিদার জন্য পানির ঘাটতি দেখা দেয়। ভূগর্ভস্থ জলের পুনঃপূরণ বৃষ্টিপাতের উপর নির্ভর করে, তবুও অত্যধিক ব্যবহার মজুদকে হ্রাস করে। RIICO প্লট ইজারাদারদের জন্য রেইন ওয়াটার হার্ভেস্টিং বাধ্যতামূলক করে, এবং RPH&CCL এটিকে নির্মাণ প্রকল্পে একীভূত করে। 

25।সম্প্রতি লোকসভা নির্বাচনে কতজন মহিলা জিতেছেন?

[A] 67
[B] 74
[C] 79
[D] 80

 

সঠিক উত্তর: B [74]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক লোকসভা নির্বাচনে, 74 জন মহিলা নির্বাচিত হয়েছেন, 2019 সালে 78 থেকে সামান্য হ্রাস পেয়েছে৷ এই 74 জন মহিলা সংসদ সদস্য নিম্নকক্ষের 13.63% গঠন করে, এখনও কাঙ্ক্ষিত 33% প্রতিনিধিত্ব থেকে অনেক দূরে৷ বছরের পর বছর ধরে অগ্রগতি সত্ত্বেও, লোকসভায় মহিলাদের প্রতিনিধিত্ব ধীর এবং অসংগতিপূর্ণ। যাইহোক, এই সংখ্যাটি 1952 সালের প্রথম নির্বাচন থেকে একটি উল্লেখযোগ্য বৃদ্ধি চিহ্নিত করে, যেখানে শুধুমাত্র 22 জন মহিলা নির্বাচিত হয়েছিল। 

26.MTU 1271, BPT 2846, এবং NLR-3238, সম্প্রতি খবরে দেখা যায়, কোন ফসলের সাথে সম্পর্কিত?

[A] চাল
[B] তুলা
[C] আখ
[D] সরিষা

 

সঠিক উত্তর: A [চাল ]
দ্রষ্টব্য:
আচার্য এনজি রাঙ্গা কৃষি বিশ্ববিদ্যালয় (ANGRAU) অন্ধ্রপ্রদেশে খরিফের জন্য নতুন ধানের জাত প্রকাশ করেছে: MTU 1271, BPT 2846, এবং NLR-3238, BPT 5204-এর বিকল্প হিসাবে। MTU 1271, একটি উচ্চ ফলনশীল, অ-লগিং আধা-বামন জাত, 140 দিনের ফসলের সময়কাল সহ একর প্রতি 2.8-3 টন ফলন দেয়। BPT 2846 130-135 দিনে একর প্রতি 2.4 টন ফলন দেয়। NLR-3238, 22.5% বেশি জিঙ্ক কম্পোজিশনের সাথে, সব ঋতুর জন্য কার্যকর।

 

27।জলবায়ু পরিবর্তনের কারণে সম্প্রতি সংবাদে উল্লেখিত গার্দি সুগডুব দ্বীপ কোন দেশে অবস্থিত?

[A] চিলি
[B] পেরু
[C] পানামা
[D] মেক্সিকো

 

সঠিক উত্তর: C [পানামা]
দ্রষ্টব্য:
পানামা ক্রমবর্ধমান সমুদ্রপৃষ্ঠের উচ্চতা, মিঠা পানির দূষণ এবং উপকূলীয় ক্ষয় সহ জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে গার্দি সুগডুব দ্বীপের সমগ্র সম্প্রদায়কে স্থানান্তরিত করার পরিকল্পনা করেছে। আদিবাসী গুনারা, প্রজন্মগত বাধার সম্মুখীন হয়ে মূল ভূখণ্ডের কার্টি সুগতুপুতে চলে যাবে। পানামার প্রায় 63টি উপকূলীয় সম্প্রদায় একই ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন। 

28।Pseudoformicaleo nubecula কি, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] অ্যান্টলিয়ন প্রজাতি
[B] আক্রমণাত্মক আগাছা
[C] ঐতিহ্যবাহী ওষুধ
[D] গ্রহাণু

 

সঠিক উত্তর: A [অ্যান্টলিয়ন প্রজাতি ]
দ্রষ্টব্য:
গবেষকরা ভারত, থাইল্যান্ড এবং ভিয়েতনামে দুটি antlion প্রজাতি, Pseudoformicaleo nubecula এবং Creoleon cinnamomeus আবিষ্কার করেছেন। বিশ্বব্যাপী পাওয়া অ্যান্টলিয়নগুলি উষ্ণ অঞ্চলে সর্বাধিক বৈচিত্র্য প্রদর্শন করে। পিট-বিল্ডিংয়ের জন্য পরিচিত, কিছু জেনার লার্ভা শিকারের জন্য এই কৌশলটি ব্যবহার করে। যাইহোক, সিউডোফর্মিকেলিও এবং ক্রেওলিওনের লার্ভা উপাদান থেকে সুরক্ষার জন্য, গর্ত নির্মাণ ছাড়াই আলগা মাটিতে ভূগর্ভস্থ থাকে।

 

29।কোন সংস্থা সম্প্রতি খাদ্যে তরল নাইট্রোজেনের অননুমোদিত ব্যবহার সম্পর্কে একটি পরামর্শ জারি করেছে?

[A] FCI
[B] FSSAI
[C] কৃষি মন্ত্রণালয়
[D] ICAR

 

সঠিক উত্তর: B [FSSAI]
দ্রষ্টব্য:
ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) সংস্থাগুলির দ্বারা খাদ্যে তরল নাইট্রোজেনের অননুমোদিত ব্যবহারের বিষয়ে একটি পরামর্শ জারি করেছে৷ তরল নাইট্রোজেন, একটি বর্ণহীন, গন্ধহীন গ্যাস বা তরল, হিমায়িত, প্রপেলিং, প্যাকেজিং এবং ফোমিংয়ের জন্য ব্যবহৃত হয়। 2011 সালের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড রেগুলেশন অনুযায়ী এটিকে প্রবিধানের অধীনে একটি গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিস (GMP) সংযোজন হিসাবে বিবেচনা করা হয় এবং শুধুমাত্র যোগাযোগ-হিমাঙ্কিত এবং ঠান্ডা করার জন্য দুগ্ধ-ভিত্তিক আইসক্রিম ডেজার্টে অনুমোদিত।

 

30।সম্প্রতি কোন দেশ ‘জাতীয় ঐক্যের সেতু’ নামে একটি 700 মিটার দীর্ঘ পথচারী সেতু উন্মোচন করেছে?

[A] অস্ট্রিয়া
[B] পোল্যান্ড
[C] হাঙ্গেরি
[D] স্লোভাকিয়া

 

সঠিক উত্তর: C [হাঙ্গেরি]
নোট:
হাঙ্গেরি সম্প্রতি ‘জাতীয় ঐক্যের সেতু’ উন্মোচন করেছে, বুদাপেস্টের দানিউব নদীতে বিস্তৃত 700 মিটার পথচারী সেতু। একতার প্রতীক, এটি হাঙ্গেরির স্থাপত্যের ল্যান্ডস্কেপের একটি মাইলফলক চিহ্নিত করে। কর্মকর্তা এবং নাগরিকদের দ্বারা উপস্থিত, এর তাৎপর্য সংহতি বৃদ্ধি, প্রকৌশল দক্ষতা প্রদর্শন এবং অবসর স্থান প্রদানের মধ্যে রয়েছে। সেতুটি সংযোগ বাড়ায় এবং একটি প্রাণবন্ত পাবলিক এলাকা হিসেবে কাজ করে।
31.সম্প্রতি, কে EY World Entrepreneur Of The Year 2024 মনোনীত করা হয়েছে?

[A] ভেলায়ন সুব্বিয়া
[B] বৈভব অনন্ত
[C] রিতেশ ধিংরা
[D] প্রতাপ রাজু

 

সঠিক উত্তর:A [ভেলায়ান সুব্বিয়া]
দ্রষ্টব্য:
ভারতীয় উদ্যোক্তা ভেলিয়ান সুবিয়াহ মোনাকোতে EY উদ্যোক্তা অফ দ্য ইয়ার পুরস্কার 2024 জিতেছেন, এই সম্মান পাওয়ার জন্য চতুর্থ ভারতীয় হয়ে উঠেছেন। তিনি টিউব ইনভেস্টমেন্ট অফ ইন্ডিয়ার এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান এবং চোলামণ্ডলম ইনভেস্টমেন্ট অ্যান্ড ফাইন্যান্সের চেয়ারম্যান। 47টি দেশের 51 জন বিজয়ীর মধ্যে নির্বাচিত, সুব্বিয়া 2023 সালের ভারত পুরস্কার জেতার পর বিশ্বব্যাপী পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল। নির্বাচনের মানদণ্ডে উদ্যোক্তা মনোভাব, বৃদ্ধি, উদ্দেশ্য এবং প্রভাব অন্তর্ভুক্ত ছিল।

 

32।সম্প্রতি খবরে দেখা ‘ডিউটি ​​ড্রব্যাক স্কিম’-এর প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] আমদানি শুল্ক বৃদ্ধি করা
[B] রপ্তানিকৃত পণ্যে ব্যবহৃত সামগ্রীর উপর শুল্ক এবং কেন্দ্রীয় আবগারি শুল্কের ঘটনা হ্রাস করা
[C] রপ্তানিকারকদের ঋণ প্রদান করা
[D] অ-আনুগত্যকারী রপ্তানিকারকদের শাস্তি প্রদান করা

 

সঠিক উত্তর: B [রপ্তানিকৃত পণ্যে ব্যবহৃত সামগ্রীর উপর শুল্ক এবং কেন্দ্রীয় আবগারি শুল্কের ঘটনা হ্রাস করা ]
নোট:
সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (সিবিআইসি) এখন স্বয়ংক্রিয়ভাবে রপ্তানিকারকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ডিউটি ​​ড্রব্যাক পেমেন্ট জমা করে। শুল্ক আইন, 1962-এর অধীনে এই WTO-সম্মত স্কিম, রপ্তানিতে ব্যবহৃত আমদানিকৃত এবং আবগারিযোগ্য উপকরণের উপর শুল্ক এবং কেন্দ্রীয় আবগারি শুল্ক ছাড় দেয়। এটি রপ্তানিকে শূন্য-রেট নিশ্চিত করে, রপ্তানিকারকদের নির্দিষ্ট করের বোঝা থেকে মুক্তি দেয়। যোগ্যতার মধ্যে আমদানি করা, ব্যবহৃত বা আমদানি করা বা দেশীয় উপকরণ থেকে তৈরি পণ্য অন্তর্ভুক্ত। 

33.সম্প্রতি, কোন ইনস্টিটিউট ভারতে ড্রোন স্টার্টআপকে উৎসাহিত করার জন্য UDAAN প্রোগ্রাম চালু করেছে?

[A] IIT দিল্লি
[B] IIT কানপুর
[C] IIT Bombay
[D] IIT রুরকি

 

সঠিক উত্তর: B [ IIT কানপুর ]
দ্রষ্টব্য:
IIT কানপুরের স্টার্টআপ ইনকিউবেশন অ্যান্ড ইনোভেশন সেন্টার (SIIC) UDAAN চালু করেছে, ভারতে ড্রোন স্টার্টআপগুলিকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে একটি প্রোগ্রাম। UDAAN, SIIC, Drone CoE কানপুর এবং ড্রোন ফেডারেশন অফ ইন্ডিয়ার মধ্যে একটি সহযোগিতা, নিবিড় ত্বরণের জন্য বার্ষিক 20টি স্টার্টআপ নির্বাচন করে। অংশগ্রহণকারীরা R&D সুবিধা, পরামর্শদান, অর্থায়ন এবং শিল্প সংযোগগুলিতে অ্যাক্সেস লাভ করে। এটি পণ্য বিকাশ, বাজার বিশ্লেষণ এবং বৃদ্ধি পরিকল্পনায় স্টার্টআপগুলিকে সমর্থন করে।

 

34.স্যানিটারি অ্যান্ড ফাইটোস্যানিটারি মেজার্স (এসপিএস চুক্তি), সম্প্রতি খবরে দেখা যায়, কোন সংস্থার সাথে যুক্ত?

[A] খাদ্য ও কৃষি সংস্থা (FAO)
[B] আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF)
[C] আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO)
[D] বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO)

 

সঠিক উত্তর: D [বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO)]
দ্রষ্টব্য:
ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র WTO-তে তাদের পোল্ট্রি আমদানি বিরোধ নিষ্পত্তি করেছে, সমস্ত সাতটি বিরোধের সমাধান করেছে। স্যানিটারি এবং ফাইটোস্যানিটারি ব্যবস্থার প্রয়োগের চুক্তি (এসপিএস চুক্তি), যা 1 জানুয়ারী, 1995 সাল থেকে কার্যকর করা হয়েছে, খাদ্য নিরাপত্তা, প্রাণী এবং উদ্ভিদের স্বাস্থ্যের মান নিয়ন্ত্রণ করে। স্যানিটারি এবং ফাইটোস্যানিটারি ব্যবস্থার চুক্তি (এসপিএস) হল একটি বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) চুক্তি যা মানব, প্রাণী এবং উদ্ভিদের জীবন এবং স্বাস্থ্য সুরক্ষার জন্য পদক্ষেপগুলির বিকাশ, গ্রহণ এবং প্রয়োগের নিয়ম প্রতিষ্ঠা করে।

 

35।গ্রেটার অ্যাডজুট্যান্ট, সম্প্রতি খবরে দেখা যায়, কোন প্রজাতির অন্তর্গত?

[A] মাছ
[B] মাকড়সা
[C] সারস
[D] পিঁপড়া

 

সঠিক উত্তর: C [সারস]
দ্রষ্টব্য:
নগরায়ন আসামের জলাভূমিতে বৃহত্তর অ্যাডজুট্যান্ট স্টর্কের বেঁচে থাকার হুমকি দেয়। দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় পাওয়া যায়, তারা জলাভূমির কাছাকাছি লম্বা গাছে বাসা বাঁধে, প্রধানত মাছ, ব্যাঙ এবং ক্যারিয়নকে খাওয়ায়। হুমকির মধ্যে রয়েছে বাসস্থানের ক্ষতি, অতিরিক্ত মাছ ধরা এবং দূষণ। আইইউসিএন দ্বারা নিকটবর্তী হুমকি হিসাবে শ্রেণীবদ্ধ, তারা স্যানিটেশন এবং রোগ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুটি ভারতীয় প্রজনন জনসংখ্যা বিদ্যমান, প্রাথমিকভাবে আসামে, সংরক্ষণ প্রচেষ্টার জন্য জরুরিতা তুলে ধরে। 

36.সম্প্রতি, কোন সংস্থা ইসরায়েলের সেনাবাহিনীকে শিশুদের বিরুদ্ধে লঙ্ঘনকারী অপরাধীদের একটি বিশ্বব্যাপী তালিকায় যুক্ত করেছে?

[A] জাতিসংঘ
[B] ইউরোপীয় ইউনিয়ন
[C] আফ্রিকান ইউনিয়ন
[D] আসিয়ান

 

সঠিক উত্তর: A [জাতিসংঘ]
দ্রষ্টব্য:
জাতিসংঘের সেক্রেটারি-জেনারেল আন্তোনিও গুতেরেস 2023 সালে শিশুদের বিরুদ্ধে লঙ্ঘনের জন্য ইসরায়েলের সেনাবাহিনীকে বিশ্বব্যাপী অপরাধীদের তালিকায় যুক্ত করেছেন। হামাস এবং ফিলিস্তিনি ইসলামিক জিহাদও তালিকাভুক্ত হয়েছে। ইসরায়েলের জাতিসংঘের দূত গিলাদ এরদানের “লজ্জাজনক” বলে অভিহিত করা এই সিদ্ধান্ত শুক্রবার আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছিল। লঙ্ঘনের মধ্যে রয়েছে হত্যা, যৌন সহিংসতা, অপহরণ, শিশুদের নিয়োগ, সাহায্য প্রত্যাখ্যান এবং স্কুল ও হাসপাতালে হামলা। ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ জাতিসংঘের সাথে সম্পর্কের পরিণতি সম্পর্কে সতর্ক করেছেন।

 

37।‘AIM – ICDK Water Challenge 4.0’, সম্প্রতি খবরে দেখা যায়, কোন সংস্থার উদ্যোগ?

[A] ভারতীয় কৃষি গবেষণা পরিষদ
[B] নীতি আয়োগ
[C] কৃষি মন্ত্রণালয়
[D] কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড

 

সঠিক উত্তর: B [নীতি আয়োগ]
নোট:
NITI আয়োগের অধীনে অটল উদ্ভাবন মিশন (AIM) দুটি উদ্যোগ চালু করেছে: ‘AIM – ICDK ওয়াটার চ্যালেঞ্জ 4.0’ এবং ‘ইনোভেশন ফর ইউ’ হ্যান্ডবুকের পঞ্চম সংস্করণ। ইনোভেশন সেন্টার ডেনমার্কের সহযোগিতায় ওয়াটার চ্যালেঞ্জ, উদ্ভাবনী সমাধানের মাধ্যমে পানির সমস্যা সমাধানের লক্ষ্য। অংশগ্রহণকারীরা গ্লোবাল নেক্সট জেনারেশন ডিজিটাল অ্যাকশন প্রোগ্রামে যোগদান করবে এবং কোপেনহেগেনে ডিজিটাল টেক সামিটে তাদের কাজ প্রদর্শন করবে, স্থায়িত্ব এবং ডিজিটাল সমাধানের উপর দৃষ্টি নিবদ্ধ করবে। 

38.কোন রাজ্য সরকার জনসাধারণের অভিযোগের সমাধানের জন্য সম্প্রতি মুখ্য সচিবের অফিসে একটি “সমাধান প্রচার” প্রতিষ্ঠা করেছে?

[A] হরিয়ানা
[B] পাঞ্জাব
[C] ঝাড়খণ্ড
[D] বিহার

 

সঠিক উত্তর:A [হরিয়ানা]
দ্রষ্টব্য:
হরিয়ানা সরকার জনগণের অভিযোগগুলি দক্ষতার সাথে মোকাবেলার জন্য মুখ্য সচিবের অফিসের মধ্যে “সমাধান প্রকোষ্ঠ” চালু করেছে। এই উদ্যোগের মধ্যে প্রতিদিন জেলা এবং মহকুমা সদর দফতরে ‘সমাধান শিবির’ অধিবেশন অন্তর্ভুক্ত রয়েছে, যা অবিলম্বে সমস্যার সমাধান করার লক্ষ্যে। জন-অভিযোগগুলিকে নীতিগত বিষয় এবং বাস্তবায়নের বাধাগুলির মধ্যে শ্রেণীবদ্ধ করা হয়, যথাক্রমে রাজ্যের সদর দফতর এবং জেলা স্তরে পরিচালনা করা হয়। প্রধান কর্মকর্তারা এই উদ্বেগগুলি মোকাবেলা করার জন্য ডেপুটি কমিশনার এবং এসডিও (সিভিল) অফিসে প্রতিদিন মিলিত হন। 

39.পণ্ডিত রাজীব তারানাথ, যিনি সম্প্রতি মারা গেছেন, তিনি কোন ক্ষেত্রের সাথে যুক্ত ছিলেন?

[A] টেবিল বাদক
[B] সরোদ বাদক
[C] শাস্ত্রীয় কণ্ঠশিল্পী
[D] বেহালা বাদক

 

সঠিক উত্তরঃB[সরোদ উস্তাদ]
দ্রষ্টব্য:
সরোদ বাদক পণ্ডিত রাজীব তারানাথ সম্প্রতি মাইসুরুতে মারা গেছেন। সরোদ, একটি বিশিষ্ট হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতের যন্ত্র, 16 শতকে আফগান রবাব থেকে অভিযোজিত একটি তারযুক্ত ল্যুট, যার আধুনিক রূপটি 19 শতকে ডিজাইন করা হয়েছিল। সাধারণত 100 সেমি লম্বা, এটিতে একটি ফাঁপা কাঠের শরীর, একটি ছাগলের চামড়ার ঝিল্লি, একটি শিং সেতু এবং ইস্পাত বা ব্রোঞ্জের স্ট্রিং রয়েছে, যেখানে ফ্রেটবোর্ড নেই কিন্তু একটি পালিশ স্টিলের প্লেট।

 

40।সম্প্রতি খবরে দেখা CRISPR/Cas9 প্রযুক্তির প্রধান কাজ কী?

[A] সমুদ্রের স্রোত পর্যবেক্ষণ করা
[B] নির্দিষ্ট জিনের জেনেটিক ক্রম পরিবর্তন করা
[C] বন্যপ্রাণী স্থানান্তরের ধরণ পর্যবেক্ষণ করা
[D] অ্যান্টিবায়োটিক তৈরি করা

 

সঠিক উত্তর: B [নির্দিষ্ট জিনের জেনেটিক ক্রম পরিবর্তন করা  ]
দ্রষ্টব্য:
গবেষকরা প্রথমবারের মতো সালোকসংশ্লেষণ পরিবর্তন করতে CRISPR/Cas9 ব্যবহার করেছেন। CRISPR, ক্লাস্টারড রেগুলারলি ইন্টারস্পেসড শর্ট প্যালিনড্রোমিক রিপিটস-এর সংক্ষিপ্ত, একটি জিন-সম্পাদনা প্রযুক্তি যা সুনির্দিষ্ট, দ্রুত এবং সাশ্রয়ী জিনগত পরিবর্তনগুলিকে সক্ষম করে। ভাইরাসের প্রতি ব্যাকটেরিয়ার ইমিউন প্রতিক্রিয়া থেকে বিকশিত, CRISPR/Cas9 ডিএনএ সিকোয়েন্স অপসারণ, যোগ বা পরিবর্তন করতে পারে, জিনোমের ত্রুটি সংশোধন করতে পারে এবং কোষ ও জীবের জিনের কার্যকলাপ নিয়ন্ত্রণ করতে পারে।
41.গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স 2024-এ ভারতের অবস্থান কী?

[A] 125
[B] 126
[C] 129
[D] 134

 সঠিক উত্তর:C [129]

দ্রষ্টব্য:
বিশ্ব অর্থনৈতিক ফোরামের গ্লোবাল জেন্ডার গ্যাপ সূচকে ভারত 129 তম স্থানে নেমে গেছে, আইসল্যান্ড শীর্ষস্থান বজায় রেখেছে। দক্ষিণ এশিয়ায়, বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা এবং ভুটানের পরে ভারত পঞ্চম স্থানে রয়েছে। বিশ্বে পাকিস্তানের অবস্থান শেষ। অর্থনৈতিকভাবে, ভারত, বাংলাদেশ, সুদান, ইরান, পাকিস্তান এবং মরক্কোর সাথে, নিম্ন লিঙ্গ সমতা প্রদর্শন করে। WEF অনুমান করে যে বর্তমান গতিতে সম্পূর্ণ লিঙ্গ সমতা অর্জন করতে 134 বছর সময় লাগবে, বিশ্বব্যাপী 68.5% ব্যবধান বন্ধ হয়ে যাবে। 

42।সম্প্রতি খবরে দেখা CRISPR/Cas9 প্রযুক্তির প্রধান কাজ কী?

[A] সমুদ্রের স্রোত পর্যবেক্ষণ করা
[B] নির্দিষ্ট জিনের জেনেটিক ক্রম পরিবর্তন করা
[C] বন্যপ্রাণী স্থানান্তরের ধরণ পর্যবেক্ষণ করা
[D] অ্যান্টিবায়োটিক তৈরি করা

 

সঠিক উত্তর: B [নির্দিষ্ট জিনের জেনেটিক ক্রম পরিবর্তন করা ]
দ্রষ্টব্য:
গবেষকরা প্রথমবারের মতো সালোকসংশ্লেষণ পরিবর্তন করতে CRISPR/Cas9 ব্যবহার করেছেন। CRISPR, ক্লাস্টারড রেগুলারলি ইন্টারস্পেসড শর্ট প্যালিনড্রোমিক রিপিটস-এর সংক্ষিপ্ত, একটি জিন-সম্পাদনা প্রযুক্তি যা সুনির্দিষ্ট, দ্রুত এবং সাশ্রয়ী জিনগত পরিবর্তনগুলিকে সক্ষম করে। ভাইরাসের প্রতি ব্যাকটেরিয়ার ইমিউন প্রতিক্রিয়া থেকে বিকশিত, CRISPR/Cas9 ডিএনএ সিকোয়েন্স অপসারণ, যোগ বা পরিবর্তন করতে পারে, জিনোমের ত্রুটি সংশোধন করতে পারে এবং কোষ ও জীবের জিনের কার্যকলাপ নিয়ন্ত্রণ করতে পারে।

 

43.কোন সংস্থা সম্প্রতি ‘PRANA’ সম্মেলন আয়োজনের জন্য ভারতীয় মেডিকেল সিস্টেমের জন্য জাতীয় কমিশনের সাথে সহযোগিতা করেছে?

[A] অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন
[B] সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন
[C] NITI Aayog
[D] শিক্ষা মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: A [অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন]
দ্রষ্টব্য:
ন্যাশনাল কমিশন ফর ইন্ডিয়ান মেডিক্যাল সিস্টেম তার চতুর্থ দিবস উপলক্ষে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন এবং মিনিস্ট্রি অফ এডুকেশনের ইনোভেশন সেলের সহযোগিতায় ‘প্রানা’ (আসুস-এর অধিকার ও নতুনত্ব সুরক্ষা) একটি দুদিনের জাতীয় সম্মেলন করেছে। ভিত্তি কনফারেন্স ইন্ডিয়ান সিস্টেম অফ মেডিসিনে বাণিজ্যিকীকরণ এবং স্টার্টআপের জন্য উপযুক্ত পেটেন্টযোগ্য উদ্ভাবনগুলিকে হাইলাইট করেছে। পদ্মশ্রী বৈদ্য রাজেশ কোটেচা ISM উদ্ভাবনের বিশাল সুযোগের উপর জোর দিয়েছেন।

 

44.কোন দেশ ভারতের ‘জন ঔষধি প্রকল্প’ গ্রহণকারী প্রথম দেশ হয়ে উঠেছে?

[A] মালদ্বীপ
[B] ভুটান
[C] মরিশাস
[D] নেপাল

 

সঠিক উত্তর: C [মরিশাস]
দ্রষ্টব্য:
ভারতের ‘জন ঔষুধী স্কিম’-এর লক্ষ্য প্রধানমন্ত্রী ভারতীয় জনঔষধী কেন্দ্রের (PMBJKs) মাধ্যমে সাশ্রয়ী মূল্যের জেনেরিক ওষুধ সরবরাহ করা। মরিশাস এই স্কিমটি গ্রহণ করে, এটি করার জন্য ভারতের বাইরে প্রথম দেশ হয়ে উঠেছে। নেপাল এখন অনুরূপ কেন্দ্র স্থাপনের জন্য ভারতের সাথে আলোচনা করছে, কম দামের, উচ্চমানের ওষুধের অ্যাক্সেস বাড়ানোর জন্য। ভারত জুড়ে 10,000 টিরও বেশি PMBJK-এর সাথে, এই স্কিমের লক্ষ্য স্বাস্থ্যসেবার খরচ কমানো এবং জেনেরিক ওষুধের ব্যবহারকে উন্নীত করা, যা ফার্মাসিউটিক্যালস এবং মেডিকেল ডিভাইস ব্যুরো দ্বারা পরিচালিত হয়।

 

45।সম্প্রতি খবরে দেখা আবুয়া আওয়াস স্কিম কোন রাজ্যের সাথে যুক্ত?

[A] ওড়িশা
[B] হরিয়ানা
[C] ঝাড়খণ্ড
[D] বিহার

 

সঠিক উত্তর: C [ঝাড়খণ্ড]
দ্রষ্টব্য:
ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রী আবাস যোজনা সুবিধা থেকে বাদ পড়াদের সহায়তা করার জন্য নভেম্বর 2023 সালে চালু হওয়া ‘আবুয়া আবাস’ স্কিমের প্রথম ধাপের অধীনে 2 লাখ ঘর নির্মাণের কাজ ত্বরান্বিত করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। রাজ্য শ্রমিক, কৃষক, আদিবাসী এবং দলিত সহ অভাবীদের তিন কক্ষের ঘর দেওয়ার জন্য তার তহবিল থেকে দুই বছরের মধ্যে 15,000 কোটি টাকারও বেশি বরাদ্দ করার পরিকল্পনা করেছে। কর্মকর্তাদের অনিয়ম ও অবহেলার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার ওপর জোর দেওয়া হয়েছে।

 

46.সম্প্রতি খবরে দেখা ‘নাগাস্ত্র-১’ কী?

[A] পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ
[B] ম্যান-পোর্টেবল সুইসাইড ড্রোন
[C] নিউক্লিয়ার ব্যালিস্টিক সাবমেরিন
[D] এক্সোপ্ল্যানেট

 

সঠিক উত্তর: B [ম্যান-পোর্টেবল সুইসাইড ড্রোন]
নোট:
ভারতীয় সেনাবাহিনী নাগাস্ত্র-1 পেয়েছে, একটি অনন্য ম্যান-পোর্টেবল আত্মঘাতী ড্রোন যা লঞ্চ প্যাড, শত্রু শিবির এবং অনুপ্রবেশকারীদের নিরাপদে লক্ষ্য করার জন্য ডিজাইন করা হয়েছে। জরুরী ক্রয় ক্ষমতার অধীনে, সেনাবাহিনী সোলার ইন্ডাস্ট্রিজের ইকোনমিক্স এক্সপ্লোসিভস লিমিটেড (ইইএল) থেকে 480টি লোইটার যুদ্ধাস্ত্রের অর্ডার দিয়েছে। সফল প্রি-ডেলিভারি পরিদর্শনের পরে, 120 টি ইউনিট একটি আর্মি অ্যাম্যুনিশন ডিপোতে বিতরণ করা হয়েছে, প্রতিরক্ষা সূত্র অনুসারে। 

47।সম্প্রতি, কোন রাজ্য সরকার আন্তঃরাজ্য বিমান পরিষেবা সুবিধা ‘পিএম শ্রী ট্যুরিজম এয়ার সার্ভিস’ চালু করেছে?

[A] উত্তর প্রদেশ
[B] হরিয়ানা
[C] মধ্যপ্রদেশ
[D] বিহার

 

সঠিক উত্তর: C [মধ্যপ্রদেশ]
দ্রষ্টব্য:
মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব 13 জুন, 2024-এ ‘প্রধানমন্ত্রী শ্রী পর্যটন এয়ার সার্ভিস’ উদ্বোধন করেছিলেন, তাঁর সরকারের ছয় মাস ক্ষমতায় থাকা উপলক্ষে। জেটসার্ভ এভিয়েশনের সাথে চালু হওয়া এই আন্তঃরাজ্য বিমান পরিষেবা, ভোপাল, ইন্দোর এবং খাজুরাহো সহ আটটি শহর জুড়ে ধর্মীয় এবং পর্যটন স্পটগুলিকে সংযুক্ত করে৷ প্রাথমিকভাবে ফ্লাইটগুলি ভোপাল, জব্বলপুর, রেওয়া এবং সিংগ্রাউলিকে সংযুক্ত করে, শীঘ্রই গোয়ালিয়র এবং উজ্জয়ন যোগ দেয়। দুটি ছয় যাত্রীবাহী এয়ারক্রাফ্ট দিয়ে সার্ভিসটি চলে।

 

48.সম্প্রতি, উটের অব্যবহৃত সম্ভাবনা সম্পর্কে সচেতনতা বাড়াতে জাতিসংঘ কোন বছরকে ‘ইন্টারন্যাশনাল ইয়ার অফ ক্যামেলিডস (IYC)’ হিসেবে ঘোষণা করেছে?

[A] 2024
[B] 2025
[C] 2026
[D] 2027

 

সঠিক উত্তর: A [2024]
দ্রষ্টব্য:
জাতিসংঘ 2024 কে ইন্টারন্যাশনাল ইয়ার অফ ক্যামেলিডস (IYC) হিসাবে ঘোষণা করেছে যে এই প্রাণীগুলি লক্ষ লক্ষ মানুষের জীবনে বিশেষ করে কঠোর পরিবেশে যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সে সম্পর্কে সচেতনতা বাড়াতে। IYC-এর লক্ষ্য হল উটগুলির অব্যবহৃত সম্ভাবনা তুলে ধরা এবং ক্যামেলিড খাতে বর্ধিত বিনিয়োগকে উৎসাহিত করা।

 

49.সম্প্রতি খবরে দেখা গ্রেট স্কিমের প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] সংযুক্ত আরব আমিরাতের ঐতিহ্যবাহী টেক্সটাইল শিল্পগুলিকে সমর্থন করা
[B] প্রযুক্তিগত টেক্সটাইলগুলিতে একটি স্টার্টআপ ইকোসিস্টেম বিকাশ করা
[C] শহুরে ভারত জুড়ে কৃষি পণ্যের প্রচার করা
[D] বিশ্বব্যাপী ভারতীয় ওষুধ রপ্তানি করা

 

সঠিক উত্তর: B [প্রযুক্তিগত টেক্সটাইলে একটি স্টার্টআপ ইকোসিস্টেম বিকাশ করা ]
দ্রষ্টব্য:
ন্যাশনাল টেকনিক্যাল টেক্সটাইল মিশন (NTTM) এর ক্ষমতাপ্রাপ্ত প্রোগ্রাম কমিটি গ্রেট স্কিমের অধীনে 7টি স্টার্টআপ প্রস্তাব অনুমোদন করেছে। গ্রেট (প্রযুক্তিগত টেক্সটাইলে উচ্চাকাঙ্ক্ষী উদ্ভাবকদের জন্য গবেষণা ও উদ্যোক্তাদের জন্য অনুদান) টেক্সটাইল মন্ত্রকের নেতৃত্বে NTTM-এর গবেষণা, উন্নয়ন এবং উদ্ভাবন উপাদানের অংশ। এটি উদ্ভাবনী পণ্য এবং প্রযুক্তি বিকাশের জন্য ভারতের প্রযুক্তিগত টেক্সটাইল সেক্টরের দক্ষতাকে কাজে লাগানোর জন্য 18 মাসের মধ্যে INR 50 লক্ষ পর্যন্ত অনুদান প্রদান করে। গ্রেট স্কিম প্রযুক্তিগত টেক্সটাইলের উদ্ভাবকদেরকে বাজার-প্রস্তুত প্রযুক্তি এবং পণ্যগুলিতে প্রোটোটাইপ তৈরি করতে সহায়তা করে, বাণিজ্যিকীকরণকে সহজতর করে। টেকসই টেক্সটাইল, বিশেষ ফাইবার এবং স্মার্ট টেক্সটাইলের মতো সেক্টরে ভারতের স্টার্টআপ ইকোসিস্টেমকে উন্নত করার লক্ষ্যে, এটি উদ্ভাবনের জন্য গুরুত্বপূর্ণ সহায়তা প্রদান করে।

 

50।সম্প্রতি, কোন দেশ চন্দ্র অন্বেষণের জন্য NASA এর আর্টেমিস চুক্তিতে 43 তম স্বাক্ষরকারী দেশ হয়েছে?

[A] চীন
[B] রাশিয়া
[C] আর্মেনিয়া
[D] অস্ট্রিয়া

 

সঠিক উত্তর: C [আর্মেনিয়া]
নোট:
আর্মেনিয়া চন্দ্র অন্বেষণের জন্য NASA এর আর্টেমিস অ্যাকর্ডের 43 তম স্বাক্ষরকারী হয়ে উঠেছে। 2020 সালে সাতটি প্রতিষ্ঠাতা দেশের সাথে প্রতিষ্ঠিত, অ্যাকর্ডগুলি 1967 সালের মহাকাশ চুক্তির উপর ভিত্তি করে। এগুলি বেসামরিক মহাকাশ অন্বেষণের নীতিগুলির একটি অ-বান্ধব সেট, মহাকাশে শান্তিপূর্ণ, টেকসই এবং স্বচ্ছ সহযোগিতার প্রচার করে। উল্লেখযোগ্য স্বাক্ষরকারীদের মধ্যে ভারত, সংযুক্ত আরব আমিরাত এবং যুক্তরাজ্য অন্তর্ভুক্ত।

 ©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!