কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ-19TH JUNE 2024

 

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ –  জুন (২০২৪)

19TH JUNE 2024

1.সম্প্রতি, কোন ইনস্টিটিউটের গবেষকরা রিকম্বিন্যান্ট প্রোটিন ভর করার জন্য একটি অভিনব এবং নিরাপদ পদ্ধতি তৈরি করেছেন?

[A] ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc)
[B] কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (CSIR)
[C] ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICAR)
[D] National Institute of Biomedical Genomics (NIBMG)

 

সঠিক উত্তর: A [ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc)]
দ্রষ্টব্য:
ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc) এর গবেষকরা রিকম্বিন্যান্ট প্রোটিন (RPs) তৈরির জন্য একটি নিরাপদ প্রক্রিয়া তৈরি করেছেন, যা রিকম্বিন্যান্ট ডিএনএ (rDNA) প্রযুক্তি দ্বারা পরিবর্তিত প্রোটিন। ঐতিহ্যগতভাবে, ইনসুলিন এবং মনোক্লোনাল অ্যান্টিবডির মতো আরপিগুলি ইস্ট পিচিয়া প্যাস্টোরিসের মতো জীব ব্যবহার করে উত্পাদিত হয়, যা বিপজ্জনক মিথানল ব্যবহার করে। নতুন পদ্ধতিটি একটি নিরাপদ বিকল্প হিসাবে মনো-সোডিয়াম গ্লুটামেট (MSG) নিয়োগ করে। E. coli এর দক্ষ বৃদ্ধি এবং উচ্চ ফলনের কারণে RP উৎপাদনের জন্যও ব্যবহৃত হয়।

 

2.ডায়াড্রমাস মাছ কি, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] মাছ যেগুলি সারা জীবন মিঠা জলে থাকে
[B] যে মাছগুলি নোনা জল এবং স্বাদু জলের পরিবেশের মধ্যে স্থানান্তরিত হয়
[C] মাছ যেগুলি শুধুমাত্র নোনা জলে বাস করে
[D] মাছ যা স্থানান্তরিত হয় না

 

সঠিক উত্তর: B [যে মাছ নোনা জল এবং মিঠা জলের পরিবেশের মধ্যে স্থানান্তরিত হয়]
দ্রষ্টব্য:
জার্নাল অফ অ্যাপ্লাইড ইকোলজিতে একটি গবেষণায় দেখা গেছে যে সামুদ্রিক সুরক্ষিত এলাকা (এমপিএ) ডায়াড্রোমাস মাছের মূল আবাসস্থলের সাথে সারিবদ্ধ নয়, যা লবণাক্ত জল এবং স্বাদু জলের মধ্যে স্থানান্তরিত হয়। উদাহরণগুলির মধ্যে রয়েছে অ্যালিস শ্যাড এবং ইউরোপীয় ঈল। ডায়াড্রোমাস মাছকে তাদের মাইগ্রেশন প্যাটার্নের উপর ভিত্তি করে অ্যানাড্রোমাস, ক্যাটাড্রোমাস, অ্যাম্ফিড্রোমাস বা পোটামোড্রোমাস হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। এই প্রজাতিগুলি মানুষের ক্রিয়াকলাপ যেমন দূষণ, বাসস্থান ধ্বংস এবং জলবায়ু পরিবর্তনের হুমকির সম্মুখীন হয়।

 

3.কোন প্রতিষ্ঠান সম্প্রতি ফিনটেক সেক্টরের জন্য স্ব-নিয়ন্ত্রক সংস্থাগুলির (এসআরও) কাঠামো প্রকাশ করেছে?

[A] RBI
[B] SEBI
[C] NABARD
[D] IRDAI

 

সঠিক উত্তর: A [RBI]
দ্রষ্টব্য:
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) আর্থিক প্রযুক্তি খাতে (এসআরও-এফটি) স্ব-নিয়ন্ত্রক সংস্থাগুলিকে স্বীকৃতি দেওয়ার জন্য কাঠামো চালু করেছে। SROs শিল্প খেলোয়াড় এবং নিয়ন্ত্রকদের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে, আচরণের জন্য মান নির্ধারণ করে এবং নৈতিক অনুশীলনের প্রচার করে। উল্লেখযোগ্য বৈশ্বিক অর্থায়ন সহ ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম ফিনটেক ইকোসিস্টেমের গর্ব করে৷ 2021 সালে ভারতীয় ফিনটেক শিল্পের মূল্য $50 বিলিয়ন ছিল, যা 2025 সালের মধ্যে প্রায় $150 বিলিয়নে পৌঁছবে বলে আশা করা হচ্ছে৷ এছাড়াও 2022 সালে বিশ্বব্যাপী রিয়েল-টাইম লেনদেনের 46% জন্য ভারত দায়ী ছিল৷

 

4.সম্প্রতি আল্লামায়ে হালিনা কোন দেশের প্রধানমন্ত্রী নিযুক্ত হয়েছেন?

[A] চাদ
[B] কেনিয়া
[C] গ্যাবন
[D] অ্যাঙ্গোলা

 

সঠিক উত্তর:A [চাদ]
দ্রষ্টব্য:
একটি উল্লেখযোগ্য পদক্ষেপে, আল্লামায়ে হালিনাকে চাদের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়েছে, যিনি সম্প্রতি পদত্যাগ করেছেন সাকসেস মাসরার স্থলাভিষিক্ত। হালিনার নিয়োগ নতুন প্রশাসনের কর্তৃত্বকে শক্তিশালী করেছে। যাইহোক, বিরোধী কণ্ঠস্বর একটি অনুভূত ডেবি রাজবংশ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে, গোষ্ঠী এবং এর সহযোগীদের দ্বারা মূল প্রতিষ্ঠানের উপর নিয়ন্ত্রণের অভিযোগ করে। উত্তরণটি চাদের রাজনৈতিক ল্যান্ডস্কেপের মধ্যে বিতর্ক এবং অভিযোগের সূত্রপাত করে।

 

5.সম্প্রতি, কোন সংস্থা যৌথভাবে পিএইচডি শিক্ষার্থীদের জন্য ‘BIMReN উদ্যোগ’ চালু করেছে?

[A] আর্থ সায়েন্সেস এবং ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের মন্ত্রক
[B] পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বে অফ বেঙ্গল প্রোগ্রাম-আন্তঃসরকারি সংস্থা
[C] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং BIMSTEC সচিবালয়
[D] পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং সার্ক

 

সঠিক উত্তর: B [পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বে অফ বেঙ্গল প্রোগ্রাম-আন্তঃসরকারি সংস্থা]
দ্রষ্টব্য:
নীল অর্থনীতির উন্নয়নকে উৎসাহিত করতে ভারত সরকার MEA এবং BOBP-IGO-এর সাথে BIMREN (BIMSTEC-ইন্ডিয়া মেরিন রিসার্চ নেটওয়ার্ক) চালু করেছে। BIMREN BIMSTEC দেশগুলির পিএইচডি শিক্ষার্থীদের স্প্লিট-সাইট ডক্টরাল ফেলোশিপের মাধ্যমে ভারতে গবেষণা পরিচালনা করতে সহায়তা করে, ভারতীয় ল্যাবগুলিতে INR 1 মিলিয়ন এবং 6-12 মাস পর্যন্ত অফার করে। এটি 24 মাসের আঞ্চলিক সহযোগিতার জন্য INR 5 মিলিয়ন পর্যন্ত অনুদান সহ টুইনিং গবেষণা প্রকল্পগুলিকেও প্রচার করে৷

 

6.সম্প্রতি খবরে দেখা যায় পুরাণ কিলা কোন নদীর তীরে নির্মিত হয়েছিল?

[A] গঙ্গা
[B] গোমতী
[C] যমুনা
[D] নর্মদা

 

সঠিক উত্তর:C [যমুনা]
দ্রষ্টব্য:
সম্প্রতি, পুরানা কিলা পর্যটন মন্ত্রক কর্তৃক ‘অ্যাডপ্ট এ হেরিটেজ’ প্রকল্পের অধীনে ডালমিয়া গ্রুপের সব্যতা ফাউন্ডেশনের কাছে হস্তান্তর করা হয়েছে। নয়া দিল্লিতে অবস্থিত, এটি যমুনা নদীর তীরে নির্মিত প্রাচীনতম দুর্গগুলির মধ্যে একটি, যা কিলা-ই-কোহনা নামেও পরিচিত। হুমায়ুন এবং শের শাহ সুরির অধীনে নির্মিত, এটি ইসলামিক এবং হিন্দু স্থাপত্যের মিশ্রণকে প্রতিফলিত করে। আয়তক্ষেত্রাকার দুর্গটিতে তিনটি দরজা রয়েছে, বিশেষ করে বড় দরওয়াজা, ইসলামিক ও হিন্দু উপাদানের সমন্বয়ে।

 

7.মধ্য-বছরের জলবায়ু সম্মেলন, যা সাবসিডিয়ারি সংস্থার (SB60) 60তম সভা নামেও পরিচিত, সম্প্রতি কোন দেশে আয়োজিত হয়েছে?

[A] ফ্রান্স
[B] রাশিয়া
[C] জার্মানি
[D] পোল্যান্ড

উত্তর লুকান

সঠিক উত্তর: C [জার্মানি]
দ্রষ্টব্য:
সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট 29তম UNFCCC কনফারেন্স অফ পার্টিস (COP)-এর আগে জলবায়ু অর্থায়নের প্রতিশ্রুতি পূরণের জন্য উন্নত দেশগুলিকে আহ্বান জানায়। 3-13 জুন, 2024 তারিখে জার্মানির বনে সাবসিডিয়ারি বডিস (SB60) এর 60তম সভা, জাতীয় প্রতিনিধি এবং সুশীল সমাজ সহ UNFCCC স্বাক্ষরকারীদের একত্র করবে৷ প্রায় 6,000 অংশগ্রহণকারীদের সাথে, SB60 CoP28 এবং CoP29 এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত চিহ্নিত করে, যা ভবিষ্যতে জলবায়ু আলোচনার জন্য মঞ্চ তৈরি করে।

 

8.সম্প্রতি, FY24-এ RBI ইউকে থেকে দেশীয় ভল্টে কত সোনা বরাদ্দ করেছে?

[A] 50 মেট্রিক টন
[B] 100 মেট্রিক টন
[C] 150 মেট্রিক টন
[D] 200 মেট্রিক টন

 

সঠিক উত্তর: B [100 মেট্রিক টন]
নোট:
FY24-এ, RBI ইউকে থেকে 100 মেট্রিক টন সোনা মুম্বাই এবং নাগপুরের ভারতীয় ভল্টে স্থানান্তরিত করেছে। ভারতের সোনার মজুদ বেড়ে 822 মেট্রিক টন হয়েছে, যার প্রায় 50% এখন অভ্যন্তরীণভাবে সংরক্ষণ করা হয়েছে। RBI আইন, 1934 অনুযায়ী স্বর্ণ, সরকারি সিকিউরিটিজ এবং বৈদেশিক মুদ্রার সম্পদের মতো সম্পদ দ্বারা RBI-এর ব্যাঙ্কনোটগুলি সুরক্ষিত। সাম্প্রতিক ভূ-রাজনৈতিক উত্তেজনা বিদেশে সোনা সংরক্ষণের ঝুঁকির উপর জোর দিয়েছে, যার উদাহরণ পশ্চিমা দেশগুলি রাশিয়ার সম্পদ জমা করে দিয়েছে।

 

9.সম্প্রতি, কোন ভারতীয় শাটলার বন আন্তর্জাতিক টুর্নামেন্টে শিরোপা জিতেছেন?

[A] আকাশী কাশ্যপ
[B] অস্মিতা চালিহা
[C] পিভি সিন্ধু
[D] তানভি শর্মা

 

সঠিক উত্তর: D [তানভি শর্মা]
দ্রষ্টব্য:
তানভি শর্মা, একজন প্রতিশ্রুতিশীল ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড়, বন আন্তর্জাতিক টুর্নামেন্টে চাইনিজ তাইপের ওয়াং পেই ইউকে সোজা সেটে পরাজিত করে জয় নিশ্চিত করেছেন। প্রতিযোগিতাটি মাত্র আধা ঘন্টা স্থায়ী হয়েছিল, তানভি 21-19 22-20 জয়ের দাবি করে। বিশ্বব্যাপী 181 তম র‍্যাঙ্কিংয়ে, পাঞ্জাবের 15 বছর বয়সী তার দক্ষতা প্রদর্শন করেছেন, বিশেষত চূড়ান্ত সেটে একটি ঘাটতি কাটিয়ে উঠেছে।

 

10.সম্প্রতি খবরে দেখা ‘ফেনোম ইন্ডিয়া প্রকল্প’-এর প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] ভারতের জেনেটিক বৈচিত্র্য অধ্যয়ন করা
[B] কার্ডিও-মেটাবলিক রোগের জন্য ভারত-নির্দিষ্ট ঝুঁকির পূর্বাভাস মডেল তৈরি করা
[C] ঐতিহ্যবাহী ভারতীয় ওষুধের প্রচার করা
[D] নতুন ওষুধের জন্য ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা করা

 

সঠিক উত্তর: B [কার্ডিও-মেটাবলিক রোগের জন্য ভারত-নির্দিষ্ট ঝুঁকির পূর্বাভাস মডেল তৈরি করতে]
দ্রষ্টব্য:
সম্প্রতি, CSIR তার ফেনোম ইন্ডিয়া প্রকল্পের প্রথম পর্ব শেষ করেছে এবং ফেনোম ইন্ডিয়া আনবক্সিং 1.0 ইভেন্টের আয়োজন করেছে। 7 ডিসেম্বর, 2023-এ চালু হওয়া, Phenome India-এর লক্ষ্য কার্ডিও-মেটাবলিক রোগের জন্য ভারত-নির্দিষ্ট ঝুঁকির পূর্বাভাস মডেল তৈরি করা। এটি প্রথম প্যান-ভারতীয় অনুদৈর্ঘ্য স্বাস্থ্য অধ্যয়ন, যাতে 17টি রাজ্য এবং 24টি শহরের প্রায় 10,000 অংশগ্রহণকারী জড়িত, ক্লিনিকাল, জীবনধারা এবং জৈব রাসায়নিক তথ্য সহ ব্যাপক স্বাস্থ্য তথ্য সংগ্রহ করে।
11.সম্প্রতি খবরে দেখা গেল হুল্লোঙ্গাপার গিবন অভয়ারণ্য কোন রাজ্যে অবস্থিত?

[A] নাগাল্যান্ড
[B] মণিপুর
[C] আসাম
[D] মিজোরাম

 

সঠিক উত্তর: C [আসাম]
দ্রষ্টব্য:
উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে (NFR) পূর্ব আসামে রেলপথ অতিক্রম করার জন্য ভারতের একমাত্র বনমানুষ হুলক গিবনকে সাহায্যকারী ক্যানোপি সেতুর জন্য তহবিল বরাদ্দ করে। গিবনস, এশিয়ার সবচেয়ে ছোট এবং দ্রুততম বনমানুষ, গ্রীষ্মমন্ডলীয় বনে বাস করে। হুলক গিবন, ভারতের একমাত্র এপ প্রজাতি, আসাম, মেঘালয় এবং অন্যান্য উত্তর-পূর্ব রাজ্যগুলিতে বাস করে। হলংগাপার গিবন অভয়ারণ্যে উল্লেখযোগ্য জনসংখ্যা রয়েছে। তারা দৈনিক, একগামী এবং ভোকাল কমিউনিকেটর। বিপন্ন ওয়েস্টার্ন হুলক গিবন এবং দুর্বল ইস্টার্ন হুলক গিবন সংরক্ষণ উদ্বেগের মুখোমুখি।

 

12।হুঙ্গা টোঙ্গা–হুঙ্গা হা’পাই আগ্নেয়গিরি, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন অঞ্চলে অবস্থিত?

[A] উত্তর আটলান্টিক মহাসাগর
[B] ভারত মহাসাগর
[C] দক্ষিণ প্রশান্ত মহাসাগর
[D] দক্ষিণ আটলান্টিক মহাসাগর

 

সঠিক উত্তর: C [দক্ষিণ প্রশান্ত মহাসাগর]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক একটি সমীক্ষা সতর্ক করেছে যে 15 জানুয়ারী, 2022, হুঙ্গা টোঙ্গা-হুঙ্গা হা’পাই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত পুরো দশক জুড়ে অস্বাভাবিক আবহাওয়ার ধরণ তৈরি করতে পারে। হুঙ্গা টোঙ্গা-হুঙ্গা হা’পাই দক্ষিণ প্রশান্ত মহাসাগরের টোঙ্গান দ্বীপপুঞ্জের একটি সাবমেরিন স্ট্র্যাটোভোলকানো। এটি টোঙ্গা-কারমাডেক দ্বীপপুঞ্জের আগ্নেয়গিরির চাপের অংশ, যা ইন্দো-অস্ট্রেলিয়ান প্লেটের নীচে প্রশান্ত মহাসাগরীয় প্লেটের অধীন হওয়ার ফলে। গত কয়েক দশক ধরে এই অত্যন্ত সক্রিয় এলাকা থেকে অগ্ন্যুৎপাত নিয়মিত ঘটেছে।

 

13.কোন হিমবাহ সানকোশি নদীর উৎস, সম্প্রতি খবরে?

[A] ল্যাংটাং হিমবাহ
[B] ঝাংজাংবো হিমবাহ
[C] লাইগৌ গ্যালিসার
[D] পিন্ডার হিমবাহ

 

সঠিক উত্তর: B [ঝাংজাংবো হিমবাহ]
দ্রষ্টব্য:
একটি সাম্প্রতিক নদী পরিচ্ছন্নতা অভিযান, দয়া করে (দক্ষিণ এশিয়ার প্লাস্টিক মুক্ত নদী ও সমুদ্র) কর্মসূচির অংশ, সানকোশি নদী এবং এর তীর থেকে 24,575 কেজি বর্জ্য অপসারণ করা হয়েছে। সুনকোশি, যাকে ‘সোনার নদী’ও বলা হয়, এটি নেপালে রয়েছে, যা কোশি নদী ব্যবস্থার অংশ। তিব্বতের ঝাংজাংবো হিমবাহ থেকে উদ্ভূত, এটি বাংলাদেশের বঙ্গোপসাগরে খালি হওয়ার আগে ভারতের বিহারের গঙ্গায় যোগ দেয়। এটি চ্যালেঞ্জিং র‌্যাপিডের জন্য বিখ্যাত এবং নেপালে রাফটিং-এর জন্য জনপ্রিয়।

 

14.সম্প্রতি, কোন দুটি সংস্থা যৌথভাবে ইন্ডিয়া অর্গানিক এবং জয়িক ভারত লোগো প্রতিস্থাপনের জন্য একটি “ইউনিফায়েড ইন্ডিয়া অর্গানিক” লোগো তৈরি করেছে?

[A] FSSAI এবং ICAR
[B] FSSAI এবং APEDA
[C] FSSAI এবং FDA
[D] FSSAI এবং WHO

 

সঠিক উত্তর: B [FSSAI এবং APEDA]
দ্রষ্টব্য:
FSSAI এবং APEDA ভারত অর্গানিক এবং জয়ভিক ভারত লোগো প্রতিস্থাপন করে ইউনিফাইড ইন্ডিয়া অর্গানিক লোগো তৈরি করতে সহযোগিতা করেছে। ইন্ডিয়া অর্গানিক এনপিওপি সম্মতি বোঝায়, যখন জয়ভিক ভারত ছিল FSSAI-প্রত্যয়িত অর্গানিকসের জন্য। নতুন লোগোর লক্ষ্য জৈব পণ্যের নিয়মে অভিন্নতা। এটি অ-জৈব থেকে জৈবকে আলাদা করে, জৈব উৎপাদনের জন্য জাতীয় মান মেনে চলার ইঙ্গিত দেয়, ভারতের জৈব সেক্টরে ভোক্তাদের বিশ্বাস এবং বাজারের স্বচ্ছতা বৃদ্ধি করে।

 

15।সম্প্রতি, কোন দেশে প্রথমবারের মতো শূকরের লিভার জীবিত ক্যান্সার রোগীর মধ্যে প্রতিস্থাপন করা হয়েছে?

[A] চীন
[B] সিঙ্গাপুর
[C] ভারত
[D] বাংলাদেশ

 

সঠিক উত্তর:A [চীন]
দ্রষ্টব্য:
বিশ্বে প্রথম, চীনা ডাক্তাররা একটি জিন-সম্পাদিত শূকরের লিভার গুরুতর লিভার ক্যান্সারে আক্রান্ত ব্যক্তির মধ্যে প্রতিস্থাপন করেছিলেন, যা জেনোট্রান্সপ্লান্টেশনের একটি মাইলফলক চিহ্নিত করেছে। রিপোর্ট অনুযায়ী, রোগীর কোন হাইপার-একিউট বা তীব্র প্রত্যাখ্যান দেখা যায়নি, স্বাভাবিক জমাট বাঁধা ছিল এবং লিভারের কার্যকারিতা পুনরুদ্ধার করেছিল। ট্রান্সপ্লান্ট-পরবর্তী রোগী অবাধে হাঁটতে পারে, যা পশু-থেকে-মানুষের অঙ্গ প্রতিস্থাপনে উল্লেখযোগ্য অগ্রগতি প্রদর্শন করে।

 

16.সম্প্রতি, কেন্দ্রীয় সরকার আসামের কোন জেলায় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (IIM) প্রতিষ্ঠার অনুমোদন দিয়েছে?

[A] কামরূপ
[B] জোড়হাট
[C] গোলাঘাট
[D] সোনিতপুর

 

সঠিক উত্তরঃA [কামরুপ]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় সরকার কামরুপ জেলায় একটি নতুন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম) এর জন্য আসামের পরিকল্পনা অনুমোদন করেছে, আইআইএম আহমেদাবাদ এই প্রকল্পের পরামর্শ দিচ্ছে। এই সিদ্ধান্তের লক্ষ্য হল উত্তর-পূর্বে শিক্ষা ও শিল্পকে শক্তিশালী করা, যেখানে বর্তমানে শুধুমাত্র একটি আইআইএম রয়েছে। আইআইএম আহমেদাবাদের সাথে আসামের সহযোগিতা এবং জমির ব্যবস্থা শিক্ষা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির অগ্রগতির প্রতিশ্রুতিকে বোঝায়। এই উদ্যোগটি নাগাল্যান্ড এবং অরুণাচল প্রদেশের মতো প্রতিবেশী রাজ্যগুলিকে উপকৃত করবে বলে আশা করা হচ্ছে।

 

17.সম্প্রতি, কোন দেশটি 2023-24 সালে ভারতের তৃতীয় বৃহত্তম রপ্তানি গন্তব্য হিসাবে আবির্ভূত হয়েছে?

[A] নেদারল্যান্ডস
[B] মেক্সিকো
[C] মালয়েশিয়া
[D] সিঙ্গাপুর

 

সঠিক উত্তর: A [নেদারল্যান্ডস]
দ্রষ্টব্য:
নেদারল্যান্ডস 2023-24 সালে ভারতের তৃতীয় বৃহত্তম রপ্তানি গন্তব্য হয়ে উঠেছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সংযুক্ত আরব আমিরাতের পরে, ভারতের সামগ্রিক পণ্যের চালানে 3% হ্রাস সত্ত্বেও। নেদারল্যান্ডে মূল রপ্তানির মধ্যে পেট্রোলিয়াম পণ্য ($14.29 বিলিয়ন), বৈদ্যুতিক পণ্য, রাসায়নিক এবং ফার্মাসিউটিক্যালস অন্তর্ভুক্ত ছিল। ফলস্বরূপ, নেদারল্যান্ডের সাথে ভারতের বাণিজ্য উদ্বৃত্ত $17.4 বিলিয়ন হয়েছে, যা 2022-23 সালে $13 বিলিয়ন থেকে বেড়েছে, বাণিজ্য মন্ত্রকের তথ্য অনুসারে।

 

18.সম্প্রতি খবরে দেখা ইন্দিরা গান্ধী জুলজিক্যাল পার্ক (IGZP) কোন রাজ্যে অবস্থিত?

[A] কেরালা
[B] কর্ণাটক
[C] অন্ধ্র প্রদেশ
[D] মহারাষ্ট্র

 

সঠিক উত্তর: C [অন্ধ্রপ্রদেশ]
দ্রষ্টব্য:
ইন্দিরা গান্ধী জুওলজিক্যাল পার্ক (IGZP), অন্ধ্র প্রদেশ এশিয়াটিক বন্য কুকুর, ডোরাকাটা হায়েনা, ভারতীয় ধূসর নেকড়ে এবং অন্যান্যদের মতো বিপন্ন প্রজাতির বন্দী প্রজননে শ্রেষ্ঠ। ডোরাকাটা হায়েনা, উত্তর আফ্রিকা এবং ভারত সহ বিভিন্ন অঞ্চলে পাওয়া যায়, প্রাথমিকভাবে স্ক্যাভেঞ্জার এবং বেশিরভাগই নিশাচর। এশিয়াটিক বন্য কুকুর, বিপন্ন এবং প্যাক-লিভিং, বিভিন্ন এশিয়ান পরিবেশে বাস করে। IGZP-এর প্রচেষ্টাগুলি এই প্রজাতিগুলির সংরক্ষণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, যেগুলিকে IUCN দ্বারা হুমকির কাছাকাছি এবং বিপন্ন হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে৷
19.কোন নিয়ন্ত্রক সংস্থা সম্প্রতি ‘পাম্প এবং ডাম্প’ স্কিম পরিচালনার অভিযোগে ব্যক্তিদের উপর জরিমানা আরোপ করেছে?

[A] SEBI
[B] FCI
[C] NABARD
[D] NSE

উত্তর লুকান

সঠিক উত্তর: A [SEBI]
নোট:
SEBI সম্প্রতি টেলিগ্রাম চ্যানেল ব্যবহার করে ‘পাম্প এবং ডাম্প’ স্কিমের জন্য ব্যক্তিদের জরিমানা করেছে। এই ম্যানিপুলেশন কৌশলটি সীমিত তথ্যের কারণে মাইক্রো-ক্যাপ এবং ছোট-ক্যাপ সেক্টরকে লক্ষ্য করে মিথ্যা সুপারিশের মাধ্যমে স্টক মূল্য বৃদ্ধি করে। স্ক্যামাররা স্ফীত মূল্যে স্টক বিক্রি করার কারণে বিনিয়োগকারীরা উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হয়। বাজারের অখণ্ডতা এবং বিনিয়োগকারীদের আস্থা রক্ষা করার লক্ষ্যে SEBI এই অনুশীলনকে কঠোরভাবে নিষিদ্ধ করে।
20।রিভার্স ট্রান্সক্রিপ্টেজ এনজাইম, সম্প্রতি খবরে, সাধারণত কোন ধরনের ভাইরাসের সাথে যুক্ত?

[A] নোরোভাইরাস
[B] রেট্রোভাইরাস
[C] মিমিভাইরাস
[D] হেপাটাইটিস বি ভাইরাস

 

সঠিক উত্তর: B [রেট্রোভাইরাস]
দ্রষ্টব্য:
গবেষকরা ক্লেবসিয়েলা নিউমোনিয়াতে একটি প্রোটিন, নিও শনাক্ত করেছেন যা প্রতিলিপি বন্ধ করে ব্যাকটেরিওফেজ সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। রিভার্স ট্রান্সক্রিপ্টেজ (RTs) এবং নন-কোডিং RNA জড়িত একটি প্রক্রিয়ার মাধ্যমে নিও উত্পাদিত হয়। RTs হল এনজাইম যা RNA টেমপ্লেট থেকে DNA সংশ্লেষিত করে, HIV-এর মতো রেট্রোভাইরাসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই আবিষ্কারটি ব্যাকটেরিয়া প্রতিরক্ষায় RT-এর বৈচিত্র্যময় ভূমিকা প্রদর্শন করে এবং জৈবপ্রযুক্তি এবং ওষুধে এর সম্ভাব্যতার ইঙ্গিত দেয়, বিশেষ করে অ্যান্টিমাইক্রোবিয়াল প্রতিরোধের বিরুদ্ধে লড়াইয়ে
21।কোন সংস্থা সম্প্রতি ‘শিশু পুষ্টি রিপোর্ট 2024’ প্রকাশ করেছে?

[A] ইউনিসেফ
[B] WHO
[C] UNDP
[D] বিশ্বব্যাংক

সঠিক উত্তর:A [ইউনিসেফ]
দ্রষ্টব্য:
ইউনিসেফের “শিশু পুষ্টি প্রতিবেদন, 2024” বিশ্বব্যাপী 27% শিশুকে প্রভাবিত করে গুরুতর শিশু খাদ্য দারিদ্র্য (CFP) তুলে ধরে। ভারতে, 40% গুরুতর সিএফপিতে ভুগছে, যা দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় সর্বোচ্চ। মূল সমস্যাগুলির মধ্যে অস্বাস্থ্যকর খাবারের ব্যাপকতা অন্তর্ভুক্ত, যা ইঙ্গিত করে যে শুধুমাত্র আয়ের কারণ নয়। অবদানকারী কারণগুলি হল বৈষম্য, সংঘাত, জলবায়ু সংকট এবং খাদ্য বিপণন। সুপারিশগুলির মধ্যে রয়েছে ডেটা সিস্টেমের উন্নতি, খাদ্য ব্যবস্থার রূপান্তর এবং শিশুর পুষ্টির জন্য স্বাস্থ্য পরিষেবা উন্নত করা।

 

22।MTU 1271, BPT 2846, এবং NLR-3238, সম্প্রতি খবরে দেখা যায়, কোন ফসলের সাথে সম্পর্কিত?

[A] চাল
[B] তুলা
[C] আখ
[D] সরিষা

সঠিক উত্তর: A [চাল ]
দ্রষ্টব্য:
আচার্য এনজি রাঙ্গা কৃষি বিশ্ববিদ্যালয় (ANGRAU) অন্ধ্রপ্রদেশে খরিফের জন্য নতুন ধানের জাত প্রকাশ করেছে: MTU 1271, BPT 2846, এবং NLR-3238, BPT 5204-এর বিকল্প হিসাবে। MTU 1271, একটি উচ্চ ফলনশীল, অ-লগিং আধা-বামন জাত, 140 দিনের ফসলের সময়কাল সহ একর প্রতি 2.8-3 টন ফলন দেয়। BPT 2846 130-135 দিনে একর প্রতি 2.4 টন ফলন দেয়। NLR-3238, 22.5% বেশি জিঙ্ক কম্পোজিশনের সাথে, সব ঋতুর জন্য কার্যকর।

 

23।কোন দেশ সম্প্রতি ‘জাতীয় ঐক্যের সেতু’ নামে একটি 700 মিটার দীর্ঘ পথচারী সেতু উন্মোচন করেছে?

[A] অস্ট্রিয়া
[B] পোল্যান্ড
[C] হাঙ্গেরি
[D] স্লোভাকিয়া

সঠিক উত্তর: C[হাঙ্গেরি]
নোট:
হাঙ্গেরি সম্প্রতি ‘জাতীয় ঐক্যের সেতু’ উন্মোচন করেছে, বুদাপেস্টের দানিউব নদীতে বিস্তৃত 700 মিটার পথচারী সেতু। একতার প্রতীক, এটি হাঙ্গেরির স্থাপত্যের ল্যান্ডস্কেপের একটি মাইলফলক চিহ্নিত করে। কর্মকর্তা এবং নাগরিকদের দ্বারা উপস্থিত, এর তাৎপর্য সংহতি বৃদ্ধি, প্রকৌশল দক্ষতা প্রদর্শন এবং অবসর স্থান প্রদানের মধ্যে রয়েছে। সেতুটি সংযোগ বাড়ায় এবং একটি প্রাণবন্ত পাবলিক এলাকা হিসেবে কাজ করে।

 

24.সম্প্রতি, কে EY World Entrepreneur Of The Year 2024 মনোনীত করা হয়েছে?

[A] ভেলিয়ান সুব্বিয়া
[B] বৈভব অনন্ত
[C] রিতেশ ধিংরা
[D] প্রতাপ রাজু

সঠিক উত্তর:A [ভেলিয়ান সুব্বিয়া ]
দ্রষ্টব্য:
ভারতীয় উদ্যোক্তা ভেলিয়ান সুবিয়াহ মোনাকোতে EY উদ্যোক্তা অফ দ্য ইয়ার পুরস্কার 2024 জিতেছেন, এই সম্মান পাওয়ার জন্য চতুর্থ ভারতীয় হয়ে উঠেছেন। তিনি টিউব ইনভেস্টমেন্ট অফ ইন্ডিয়ার এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান এবং চোলামণ্ডলম ইনভেস্টমেন্ট অ্যান্ড ফাইন্যান্সের চেয়ারম্যান। 47টি দেশের 51 জন বিজয়ীর মধ্যে নির্বাচিত, সুব্বিয়া 2023 সালের ভারত পুরস্কার জেতার পর বিশ্বব্যাপী পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল। নির্বাচনের মানদণ্ডে উদ্যোক্তা মনোভাব, বৃদ্ধি, উদ্দেশ্য এবং প্রভাব অন্তর্ভুক্ত ছিল।

 

25।লার্জ অ্যাকশন মডেল (LAMs), প্রায়শই খবরে দেখা যায়, কোন ক্ষেত্রের সাথে সম্পর্কিত?

[A] দুর্যোগ ব্যবস্থাপনা
[B] কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)
[C] পরিবেশগত কার্যক্রম
[D] তাপপ্রবাহ

সঠিক উত্তর: B [কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাপী এন্টারপ্রাইজগুলি লার্জ অ্যাকশন মডেল (LAMs), উন্নত AI মডেলগুলি গ্রহণ করছে যা প্রাকৃতিক ভাষার মাধ্যমে জটিল লক্ষ্যগুলি বোঝে এবং স্বায়ত্তশাসিতভাবে কাজগুলি সম্পাদন করে৷ লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের (LLMs) বিপরীতে, LAMs কাজ সম্পাদনের জন্য যুক্তি ও যুক্তির সাথে ভাষার বোঝার একীভূত করে। তারা কৌশলগত পরিকল্পনা এবং রিয়েল-টাইম সিদ্ধান্ত নেওয়ার জন্য বিশাল ডেটাসেট থেকে গভীর শিক্ষা এবং শক্তিবৃদ্ধি শেখার ব্যবহার করে। অ্যাপ্লিকেশনগুলির মধ্যে ব্যক্তিগত সহকারী, স্বায়ত্তশাসিত যানবাহন, রোবোটিক্স, স্বাস্থ্যসেবা এবং আর্থিক মডেলিং অন্তর্ভুক্ত রয়েছে।

 

26.সম্প্রতি, পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলন (EAS) এবং ASEAN Regional Forum (ARF) সিনিয়র অফিসিয়ালস মিটিং (SOM) কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] বেইজিং, চীন
[B] নতুন দিল্লি, ভারত
[C] ব্যাংকক, থাইল্যান্ড
[D] ভিয়েনতিয়েন, লাও

সঠিক উত্তর: D [ভিয়েনতিয়েন, লাও]
দ্রষ্টব্য:
সচিব (পূর্ব) জয়দীপ মজুমদার 7-8 জুন, 2024-এ লাও পিডিআর-এর ভিয়েনতিয়েনে পূর্ব এশিয়া সামিট (EAS SOM) এবং ASEAN আঞ্চলিক ফোরামে (ARF SOM) ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন। আলোচিত মূল বিষয়গুলির মধ্যে অন্তর্ভুক্ত ছিল ইন্দো-প্যাসিফিক শান্তি, সামুদ্রিক নিরাপত্তা, এবং আঞ্চলিক সংঘাত। মজুমদার স্থিতিশীলতা বৃদ্ধিতে EAS এর ভূমিকার উপর জোর দেন এবং ভারতের সামুদ্রিক নিরাপত্তা উদ্যোগগুলিকে তুলে ধরেন। তিনি বিভিন্ন দেশের প্রতিপক্ষের সাথে দ্বিপাক্ষিক বৈঠকও করেছেন, আঞ্চলিক সহযোগিতা এবং ভাগ করা দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করেছেন।

 

27।জার্মানিতে হেইলব্রন নেকারকাপ 2024 চ্যালেঞ্জার টেনিস টুর্নামেন্টে পুরুষদের একক শিরোপা কে জিতেছে?

[A] আলেকজান্ডার রিটচার্ড
[B] নিকোলোজ বাসিলাশভিলি
[C] রমেশ কৃষ্ণান
[D] সুমিত নাগাল

সঠিক উত্তর: D [সুমিত নাগাল]
দ্রষ্টব্য:
সুমিত নাগাল জার্মানিতে হেইলব্রন নেকারকাপ 2024-এ তার ষষ্ঠ ATP চ্যালেঞ্জার শিরোপা জিতেছে, আলেকজান্ডার রিটসার্ডকে তিন সেটে হারিয়েছে। এই জয়টি নাগালের ATP র‍্যাঙ্কিংকে উন্নীত করবে বলে আশা করা হচ্ছে, সম্ভাব্যভাবে 2024 গ্রীষ্মকালীন প্যারিস অলিম্পিকে তার স্থান নিশ্চিত করবে। এটি তার চতুর্থ ক্লে কোর্ট খেতাব এবং 2024 সালে দ্বিতীয় জয়কে চিহ্নিত করে। অ্যাসোসিয়েশন অফ টেনিস প্রফেশনালস (ATP) দ্বারা আয়োজিত ATP চ্যালেঞ্জার ট্যুর তাৎপর্যের দিক থেকে এটিপি ট্যুরের পরেই দ্বিতীয়।

 

28।সম্প্রতি, কে ভারতীয় নৌবাহিনীর প্রথম মহিলা হেলিকপ্টার পাইলট হয়েছেন?

[A] মোহনা সিং
[B] অনামিকা বি রাজীব
[C] প্রিয়া পাল
[D] অর্চনা কাপুর

সঠিক উত্তর: B [অনামিকা বি রাজীব]
দ্রষ্টব্য:
সাব লেফটেন্যান্ট অনামিকা বি. রাজীব আইএনএস রাজালি, আরাককোনামে, হেলিকপ্টার চালানোর জন্য ভারতীয় নৌবাহিনীতে প্রথম মহিলা হয়ে ইতিহাস তৈরি করেছিলেন। 102তম হেলিকপ্টার কনভার্সন কোর্সের পাসিং আউট প্যারেডের সময় এই মাইলফলকটি অর্জন করা হয়েছিল। ভাইস এডমিরাল রাজেশ পেনধারকর ইভেন্টে 21 জন অফিসারকে “গোল্ডেন উইংস” প্রদান করেন, যা 7 জুন 4র্থ বেসিক হেলিকপ্টার রূপান্তর কোর্সের জন্য পর্যায় I প্রশিক্ষণের সমাপ্তি চিহ্নিত করেছিল।

 

29।‘AIM – ICDK Water Challenge 4.0’, সম্প্রতি খবরে দেখা যায়, কোন সংস্থার উদ্যোগ?

[A] ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ
[B] নীতি আয়োগ
[C] কৃষি মন্ত্রক
[D] কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড

সঠিক উত্তর: B [নীতি আয়োগ]
নোট:
NITI আয়োগের অধীনে অটল উদ্ভাবন মিশন (AIM) দুটি উদ্যোগ চালু করেছে: ‘AIM – ICDK ওয়াটার চ্যালেঞ্জ 4.0’ এবং ‘ইনোভেশন ফর ইউ’ হ্যান্ডবুকের পঞ্চম সংস্করণ। ইনোভেশন সেন্টার ডেনমার্কের সহযোগিতায় ওয়াটার চ্যালেঞ্জ, উদ্ভাবনী সমাধানের মাধ্যমে পানির সমস্যার সমাধান করা। অংশগ্রহণকারীরা গ্লোবাল নেক্সট জেনারেশন ডিজিটাল অ্যাকশন প্রোগ্রামে যোগদান করবে এবং কোপেনহেগেনে ডিজিটাল টেক সামিটে তাদের কাজ প্রদর্শন করবে, স্থায়িত্ব এবং ডিজিটাল সমাধানের উপর দৃষ্টি নিবদ্ধ করবে।
30।সম্প্রতি চন্দ্রবাবু নাইডু কোন রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছেন?

[A] অন্ধ্র প্রদেশ
[B] কর্ণাটক
[C] তামিলনাড়ু
[D] ওড়িশা

সঠিক উত্তর: A [অন্ধ্রপ্রদেশ]
দ্রষ্টব্য:
এন. চন্দ্রবাবু নাইডু, টিডিপি জাতীয় সভাপতি, 12 জুন রাজ্যপাল এস আব্দুল নাজিরের দ্বারা অবশিষ্ট অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন৷ অনুষ্ঠানটি হয়েছিল বিজয়ওয়াড়ার কাছে কেসারপল্লেতে। এটি নাইডুর চার দশকেরও বেশি রাজনৈতিক ক্যারিয়ারে মুখ্যমন্ত্রী হিসাবে চতুর্থ মেয়াদে চিহ্নিত, তিনি সম্মিলিত অন্ধ্র প্রদেশে দুবার এবং এখন অবশিষ্ট অন্ধ্র প্রদেশে দুবার দায়িত্ব পালন করেছেন।

 ©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!