কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ-27TH JUNE 2024

 

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ –  জুন (২০২৪)

27TH JUNE 2024

1.সম্প্রতি, কোন দেশ রাশিয়ার প্রভাব মোকাবেলায় মোল্দোভাকে $135 মিলিয়ন সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে?

[A] মার্কিন যুক্তরাষ্ট্র
[B] ভারত
[C] চীন
[D] জাপান

 

সঠিক উত্তর: A [মার্কিন যুক্তরাষ্ট্র ]
দ্রষ্টব্য:
মার্কিন যুক্তরাষ্ট্র রুশ প্রভাব মোকাবেলায় মলদোভাকে $135 মিলিয়ন সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। ইউরোপের উত্তর-পূর্ব বলকান অঞ্চলের একটি স্থলবেষ্টিত দেশ মোল্দোভা, ইউক্রেন এবং রোমানিয়ার সীমান্ত। এর সর্বোচ্চ বিন্দু হল মাউন্ট বালানেসতি, যেখানে ড্যানিয়েস্টার এবং প্রুট সহ প্রধান নদী রয়েছে। মোল্দোভা মাঝারি শীতকাল এবং উষ্ণ গ্রীষ্ম অনুভব করে এবং লিগনাইট, ফসফরাইটস, জিপসাম এবং চুনাপাথরের মতো প্রাকৃতিক সম্পদের অধিকারী।

 

2.সম্প্রতি, আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসেস (AFMS) গবেষণা ও প্রশিক্ষণে সহযোগিতা করার জন্য কোন IIT-এর সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] IIT দিল্লি
[B] IIT কানপুর
[C] IIT Bombay
[D] IIT হায়দ্রাবাদ

 

সঠিক উত্তর: D [IIT হায়দ্রাবাদ ]
দ্রষ্টব্য:
আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসেস (AFMS) এবং IIT হায়দ্রাবাদ গবেষণা এবং প্রশিক্ষণে সহযোগিতা করার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এই অংশীদারিত্বের লক্ষ্য মেডিকেল ডিভাইস উদ্ভাবন করা এবং বিভিন্ন ভূখণ্ডে সৈন্যদের জন্য স্বাস্থ্য সমস্যা সমাধান করা। আইআইটি হায়দ্রাবাদ তার বায়োটেকনোলজি, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং এবং বায়োইনফরমেটিক্স বিভাগের মাধ্যমে প্রযুক্তিগত দক্ষতা প্রদানের সাথে লেফটেন্যান্ট জেনারেল দলজিৎ সিং এবং প্রফেসর বিএস মূর্তি এই চুক্তিতে স্বাক্ষর করেছেন। 

3.সম্প্রতি, “উপরের কেউ নয়” (NOTA) বিকল্পটি মধ্যপ্রদেশের কোন নির্বাচনী এলাকায় রানার আপ হিসাবে আবির্ভূত হয়েছে?

[A] গোয়ালিয়র
[B] ইন্দোর
[C] খাজুরাহো
[D] জবলপুর

 

সঠিক উত্তর: B [ইন্দোর]
দ্রষ্টব্য:
মধ্যপ্রদেশের ইন্দোর নির্বাচনী এলাকায়, “উপরের কেউ নয়” (NOTA) বিকল্পটি রেকর্ড 2,18,674 ভোট নিয়ে রানার্স আপ হয়েছে, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। NOTA ভোটারদের কোনো নির্বাচন না করে, নেতিবাচক মতামত প্রকাশ এবং গোপনীয়তা বজায় না রেখেই সকল প্রার্থীকে অস্বীকৃতি জানানোর অনুমতি দেয়। 2013 সালের বিধানসভা নির্বাচনে প্রথম ব্যবহার করা হয়েছিল, এটি পিইউসিএল বনাম ইউনিয়ন অফ ইন্ডিয়া মামলায় 2013 সালের সুপ্রিম কোর্টের নির্দেশের পরে প্রবর্তিত হয়েছিল।

 

4.সম্প্রতি খবরে ‘ত্রিষ্ণা মিশন’-এর প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] মহাকাশ অন্বেষণ
[B] আঞ্চলিক থেকে বৈশ্বিক স্কেলে পৃষ্ঠের তাপমাত্রা এবং জল ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করা
[C] সমুদ্রের স্রোত অধ্যয়ন করা
[D] চাঁদের পৃষ্ঠের ম্যাপিং

 

সঠিক উত্তর: B [আঞ্চলিক থেকে বৈশ্বিক স্কেলে ভূপৃষ্ঠের তাপমাত্রা এবং জল ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করা]
দ্রষ্টব্য:
ত্রিষ্ণা মিশন, ISRO এবং CNES-এর মধ্যে একটি সহযোগিতা, যার লক্ষ্য বিশ্বব্যাপী পৃষ্ঠের তাপমাত্রা এবং জল ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করা। এর উদ্দেশ্যগুলির মধ্যে রয়েছে শক্তি এবং জলের বাজেটের বিশদ পর্যবেক্ষণ, শহুরে তাপ দ্বীপের মূল্যায়ন এবং তাপীয় অসঙ্গতিগুলি সনাক্ত করা। মিশনে দুটি প্রাথমিক পেলোড রয়েছে: CNES-এর থার্মাল ইনফ্রা-রেড সেন্সর এবং ISRO-এর VNIR-SWIR পেলোড। সূর্য-সিঙ্ক্রোনাস কক্ষপথে অপারেটিং, ত্রিশনা তার 5 বছরের কর্মজীবনে জলবায়ু পর্যবেক্ষণ এবং নগর পরিকল্পনাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করবে। 

5.NaturAfrica উদ্যোগ, সম্প্রতি খবরে দেখা যায়, কোন সংস্থার সাথে সম্পর্কিত?

[A] আসিয়ান
[B] আফ্রিকান ইউনিয়ন
[C] সার্ক
[D] ইউরোপীয় ইউনিয়ন

 

সঠিক উত্তর: D [ইউরোপীয় ইউনিয়ন]
নোট:
ইউরোপীয় কমিশন NaturAfrica উদ্যোগের অধীনে তার 18 মিলিয়ন ইউরো সংরক্ষণ অনুদান থেকে তানজানিয়াকে বাদ দিয়েছে। NaturAfrica, একটি EU প্রোগ্রাম, কর্মসংস্থান সৃষ্টি, নিরাপত্তার উন্নতি, এবং টেকসই জীবিকা প্রচারের মাধ্যমে আফ্রিকাতে জীববৈচিত্র্য সংরক্ষণের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি স্বল্প-মেয়াদী কর্মের সাথে মূল ল্যান্ডস্কেপগুলিকে লক্ষ্য করে এবং মধ্যমেয়াদী কৌশলগুলির মাধ্যমে জীববৈচিত্র্যের ক্ষতির সমাধান করে৷ ইউরোপীয় কমিশন, ইইউ এর নির্বাহী সংস্থা, 27 জন কমিশনার নিয়ে গঠিত এবং ইউরোপীয় সংসদ দ্বারা নির্বাচিত একজন রাষ্ট্রপতির নেতৃত্বে।

 

6.“বিল্ডিং বেটার: ইন্ডিয়াস পাথ টু সুপিরিয়র কোয়ালিটি ইনফ্রাস্ট্রাকচার” রিপোর্ট, সম্প্রতি কোন সংস্থা চালু করেছে?

[A] আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF)
[B] গ্লোবাল ট্রেড রিসার্চ ইনিশিয়েটিভ (GTRI)
[C] বিশ্বব্যাংক
[D] আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO)

 

সঠিক উত্তর: B [গ্লোবাল ট্রেড রিসার্চ ইনিশিয়েটিভ (GTRI)]
দ্রষ্টব্য:
GTRI “বিল্ডিং বেটার: ইন্ডিয়াস পাথ টু সুপিরিয়র কোয়ালিটি ইনফ্রাস্ট্রাকচার” রিপোর্ট প্রকাশ করেছে, ভারত কীভাবে তার মানসম্পন্ন পরিকাঠামো উন্নত করতে পারে তা তুলে ধরে। মূল উপাদানগুলির মধ্যে রয়েছে স্ট্যান্ডার্ডাইজেশন, কোয়ালিটি কন্ট্রোল অর্ডার (QCOs), এবং ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) এর নেতৃত্বে বাধ্যতামূলক নিবন্ধন আদেশ (CROs)। BIS আইন 2016 বিজ্ঞপ্তির মানকে সরলীকৃত করেছে, যার ফলে 550+ পণ্যের জন্য 140 টিরও বেশি QCO হয়েছে। দ্রুত QCO ইস্যু হওয়া সত্ত্বেও, ফার্ম, আমদানিকারক এবং সংস্থাগুলির জন্য বাস্তবায়ন চ্যালেঞ্জগুলি রয়ে গেছে।

 

7.সম্প্রতি, ‘ক্ষতি ও ক্ষয়ক্ষতির বিষয়ে তৃতীয় গ্লাসগো সংলাপ’ কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] বন, জার্মানি
[B] লন্ডন, যুক্তরাজ্য
[C] প্যারিস, ফ্রান্স
[D] নয়াদিল্লি, ভারত

 

সঠিক উত্তর: A [বন, জার্মানি]
দ্রষ্টব্য:
জার্মানির বনে UNFCCC-এর সাবসিডিয়ারি সংস্থার 60তম অধিবেশন চলাকালীন ক্ষয়-ক্ষতির বিষয়ে তৃতীয় গ্লাসগো সংলাপ হয়েছিল৷ 2019 সালে প্রতিষ্ঠিত ক্ষতি ও ক্ষয়ক্ষতির জন্য সান্তিয়াগো নেটওয়ার্ক, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি ও ক্ষয়ক্ষতি কমাতে উন্নয়নশীল দেশগুলিকে সাহায্য করে। এটি জলবায়ু-সম্পর্কিত প্রভাবগুলি পরিচালনায় দুর্বল দেশগুলির সক্ষমতা বৃদ্ধির জন্য বিভিন্ন সংস্থার কাছ থেকে প্রযুক্তিগত সহায়তা জোগাড় করে।

 

8.লার্জ অ্যাকশন মডেল (LAMs), প্রায়শই খবরে দেখা যায়, কোন ক্ষেত্রের সাথে সম্পর্কিত?

[A] দুর্যোগ ব্যবস্থাপনা
[B] কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)
[C] পরিবেশগত কার্যক্রম
[D] তাপপ্রবাহ

 

সঠিক উত্তর: B [কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাপী এন্টারপ্রাইজগুলি বড় অ্যাকশন মডেল (LAMs), উন্নত AI মডেলগুলি গ্রহণ করছে যা প্রাকৃতিক ভাষার মাধ্যমে জটিল লক্ষ্যগুলি বোঝে এবং স্বায়ত্তশাসিতভাবে কাজগুলি সম্পাদন করে৷ লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের (LLMs) বিপরীতে, LAMs কাজ সম্পাদনের জন্য যুক্তি ও যুক্তির সাথে ভাষার বোঝার একীভূত করে। তারা কৌশলগত পরিকল্পনা এবং রিয়েল-টাইম সিদ্ধান্ত গ্রহণের জন্য বিশাল ডেটাসেট থেকে গভীর শিক্ষা এবং শক্তিবৃদ্ধি শেখার ব্যবহার করে। অ্যাপ্লিকেশনগুলির মধ্যে ব্যক্তিগত সহকারী, স্বায়ত্তশাসিত যানবাহন, রোবোটিক্স, স্বাস্থ্যসেবা এবং আর্থিক মডেলিং অন্তর্ভুক্ত রয়েছে।

 

9.সম্প্রতি, কে 17.5 পয়েন্ট নিয়ে নরওয়ে দাবা টুর্নামেন্ট 2024 জিতেছে?

[A] আর প্রজ্ঞানান্ধা
[B] ম্যাগনাস কার্লসেন
[C] ফ্যাবিয়ানো কারুয়ানা
[D] গুকেশ ডি

 

সঠিক উত্তর: B [ম্যাগনাস কার্লসেন]
দ্রষ্টব্য:
ম্যাগনাস কার্লসেন ষষ্ঠবারের মতো নরওয়ে দাবা 2024 মুকুট জিতেছেন, ফ্যাবিয়ানো কারুয়ানার বিরুদ্ধে আর্মাগেডন টাই-ব্রেকারে জয় নিশ্চিত করেছেন। ভারতীয় গ্র্যান্ডমাস্টার আর প্রজ্ঞানান্ধা চূড়ান্ত রাউন্ডে হিকারু নাকামুরাকে হারিয়ে কার্লসেন থেকে তিন পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছেন। মহিলাদের বিভাগে, ভারতের আর বৈশালী চতুর্থ স্থানে এবং জিএম কোনেরু হাম্পি পঞ্চম স্থানে রয়েছেন। স্টাভাঞ্জারে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে ফাইনাল রাউন্ডে বেশ কিছু রোমাঞ্চকর খেলা দেখা যায়।

 

10.কোন দেশ 2024 সালের শেষ নাগাদ এক মিলিয়ন ভারতীয় হাউস কাক নির্মূল করার জন্য একটি কর্ম পরিকল্পনা ঘোষণা করেছে?

[A] কেনিয়া
[B] নাইজেরিয়া
[C] বতসোয়ানা
[D] তানজানিয়া

 

সঠিক উত্তর: A [কেনিয়া]
দ্রষ্টব্য:
কেনিয়া সরকারের লক্ষ্য 2024 সালের শেষ নাগাদ এক মিলিয়ন আক্রমণাত্মক ভারতীয় হাউস কাক (কর্ভাস স্প্লেন্ডেন্স) স্থানীয় বাস্তুতন্ত্রের উপর ক্ষতিকর প্রভাব এবং জনসাধারণের উপদ্রবের কারণে, বিশেষ করে উপকূলীয় অঞ্চলে। এই কাকগুলি বিপন্ন পাখি শিকার করে এবং বাস্তুতন্ত্রকে ব্যাহত করে। পরিকল্পনায় যান্ত্রিক এবং লক্ষ্যবস্তু ক্লিং পদ্ধতি, এবং নিয়ন্ত্রণের জন্য লাইসেন্সকৃত বিষ, 20 বছরেরও বেশি আগে থেকে প্রয়াসকে পুনরুজ্জীবিত করা অন্তর্ভুক্ত। প্রজাতির উৎপত্তি ভারত ও এশিয়া থেকে।
11.2024 সালের বিশ্ব পরিবেশ দিবসে প্রধানমন্ত্রী যে প্রচারণা শুরু করেছিলেন তার নাম কী?

[ ক ] এক পেদ মা কে 
 

উত্তর লুকান

সঠিক উত্তর: A [এক পেদ মা কে ]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 5 জুন, 2024-এ বিশ্ব পরিবেশ দিবসে নয়াদিল্লিতে ‘এক পেদ মা কে’ প্রচারাভিযান শুরু করেছিলেন। এই উদ্যোগের লক্ষ্য ভূমির অবক্ষয় মোকাবিলা এবং জল সম্পদ সংরক্ষণের জন্য বনায়ন। এটি টেকসই উন্নয়নের উপর জোর দিয়ে পৃথিবীকে মা হিসাবে প্রতীকী করে। মোদি বুদ্ধ জয়ন্তী পার্কে একটি পিপল গাছ রোপণ করেছিলেন, নাগরিকদেরকে বর্তমান এবং ভবিষ্যত প্রজন্মের জন্য টেকসই উন্নয়নের নীতির সাথে সামঞ্জস্য রেখে একটি ভাল গ্রহের জন্য বনের আচ্ছাদন বাড়ানোর আহ্বান জানান। 

12।স্পর্শ উদ্যোগ, সম্প্রতি খবরে দেখা যায়, কোন মন্ত্রণালয়ের সাথে সম্পর্কিত?

[A] প্রতিরক্ষা মন্ত্রণালয়
[B] যোগাযোগ মন্ত্রণালয়
[C] কৃষি মন্ত্রণালয়
[D] স্বরাষ্ট্র মন্ত্রণালয়

 

সঠিক উত্তর:A [প্রতিরক্ষা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
প্রতিরক্ষা অ্যাকাউন্টস বিভাগ (DAD) পেনশন প্রশাসনের জন্য তার SPARSH প্রোগ্রামকে উন্নত করতে চারটি ব্যাঙ্কের সাথে সহযোগিতা করেছে। ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কানারা অ্যাসোসিয়েশন, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এবং উৎকর্ষ স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের মতো ব্যাঙ্কগুলি সমঝোতা স্মারকের অধীনে দেশব্যাপী 1,128টি শাখায় স্পর্শ পরিষেবা কেন্দ্র স্থাপন করবে৷ এই উদ্যোগের লক্ষ্য পেনশন ব্যবস্থাপনাকে স্ট্রীমলাইন করা, সুবিধাভোগীদের সরাসরি অর্থ প্রদান নিশ্চিত করা। স্পর্শ, প্রতিরক্ষা মন্ত্রকের একটি উদ্যোগ, প্রতিরক্ষা পেনশন প্রশাসনে দক্ষতা, প্রতিক্রিয়াশীলতা এবং স্বচ্ছতা আনতে চায়। 

13.‘স্টেট অফ ওশান রিপোর্ট, 2024’ সম্প্রতি কোন সংস্থা প্রকাশ করেছে?

[A] UNCTAD
[B] UNDP
[C] UNEP
[D] UNESCO

 

সঠিক উত্তর: D [UNESCO]
দ্রষ্টব্য:
ইউনেস্কোর 2024 স্টেট অফ ওশান রিপোর্ট জলবায়ু পরিবর্তন এবং মানবিক ক্রিয়াকলাপগুলি বিশ্বব্যাপী মহাসাগরগুলিকে প্রভাবিত করে। 2022 UN Ocean Conference এর সময় IOC-UNESCO দ্বারা সূচিত, এটি টেকসই উন্নয়নের জন্য UN দশকের মহাসাগর বিজ্ঞানকে সমর্থন করে (2021-2030)। মূল অনুসন্ধানগুলির মধ্যে রয়েছে উপরের 2,000 মিটারের উল্লেখযোগ্য উষ্ণায়ন, সমুদ্রের অম্লকরণ বৃদ্ধি, 1993 সাল থেকে ধারাবাহিক সমুদ্রপৃষ্ঠের বৃদ্ধি এবং আরও ভাল পর্যবেক্ষণ ব্যবস্থার জন্য জরুরি প্রয়োজন। প্রতিবেদনে সামুদ্রিক কার্বন ডাই অক্সাইড অপসারণ প্রযুক্তির অনিশ্চিত প্রভাবের উপর জোর দেওয়া হয়েছে। 

14.সম্প্রতি, কোন দেশগুলি 2025-26 মেয়াদের জন্য UNSC-এর অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে?

[A] ইউক্রেন, ইসরায়েল, সোমালিয়া এবং মালদ্বীপ
[B] উগান্ডা, কাজাখস্তান এবং তাজিকিস্তান
[C] পাকিস্তান, সোমালিয়া, ডেনমার্ক, গ্রীস এবং পানামা
[D] পেরু এবং চিলি

 

সঠিক উত্তর: C [পাকিস্তান, সোমালিয়া, ডেনমার্ক, গ্রিস এবং পানামা]
দ্রষ্টব্য:
পাকিস্তান, সোমালিয়া, ডেনমার্ক, গ্রীস এবং পানামা গোপন ব্যালটের মাধ্যমে দুই বছরের জন্য UNSC-এর অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিল, যার জন্য 193-সদস্যের সাধারণ পরিষদের দুই-তৃতীয়াংশ প্রয়োজন। পাকিস্তান তার 8 তম মেয়াদ চিহ্নিত করে। 1963 সালের ইউএন চার্টার সংশোধনী অস্থায়ী সদস্যদের 6 থেকে 10 এ উন্নীত করে এবং রেজোলিউশনের জন্য 9টি ইতিবাচক ভোটের প্রয়োজন ছিল। ভৌগলিক প্রতিনিধিত্বের মধ্যে রয়েছে 5টি আফ্রিকান/এশীয়, 1টি পূর্ব ইউরোপীয়, 2টি ল্যাটিন আমেরিকান এবং 2টি পশ্চিম ইউরোপীয়/অন্যান্য রাজ্য।

 

15।সম্প্রতি, জার্মানির মিউনিখে ISSF বিশ্বকাপ 2024-এ পুরুষদের 10 মিটার এয়ার পিস্তল ইভেন্টে কে স্বর্ণপদক জিতেছে?

[A] সৌরভ চৌধুরী
[B] দিব্যাংশ সিং
[C] সরবজোত সিং
[D] অভিষেক ভার্মা

 

সঠিক উত্তর: C [সরবজ্যোত সিং]
দ্রষ্টব্য:
31 মে থেকে 8 জুন, 2024 তারিখে জার্মানির মিউনিখে অনুষ্ঠিত ISSF বিশ্বকাপে সরবজ্যোত সিং ভারতের প্রথম পদক জিতেছিলেন৷ তিনি পুরুষদের 10-মিটার এয়ার পিস্তল ইভেন্টে সোনা জিতে 242.7 পয়েন্ট অর্জন করেছিলেন৷ চীনের শুয়াইহাং বু রৌপ্য এবং জার্মানির রবিন ওয়াল্টার ব্রোঞ্জ জিতেছেন। মহিলাদের ৫০ মিটার রাইফেল ইভেন্টে সিফট কৌর সামরা ব্রোঞ্জ জিতেছেন। দুটি পদক নিয়ে পদক তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভারত। 

16.জলবায়ু পরিবর্তনের কারণে সম্প্রতি সংবাদে উল্লেখিত গার্দি সুগডুব দ্বীপ কোন দেশে অবস্থিত?

[A] চিলি
[B] পেরু
[C] পানামা
[D] মেক্সিকো

 

সঠিক উত্তর: C [পানামা]
দ্রষ্টব্য:
পানামা ক্রমবর্ধমান সমুদ্রপৃষ্ঠের উচ্চতা, মিঠা পানির দূষণ এবং উপকূলীয় ক্ষয় সহ জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে গার্দি সুগডুব দ্বীপের সমগ্র সম্প্রদায়কে স্থানান্তরিত করার পরিকল্পনা করেছে। আদিবাসী গুনারা, প্রজন্মগত বাধার সম্মুখীন হয়ে মূল ভূখণ্ডের কার্টি সুগতুপুতে চলে যাবে। পানামার প্রায় 63টি উপকূলীয় সম্প্রদায় একই ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন। 

17.কোন দেশ সম্প্রতি ‘জাতীয় ঐক্যের সেতু’ নামে একটি 700 মিটার দীর্ঘ পথচারী সেতু উন্মোচন করেছে?

[A] অস্ট্রিয়া
[B] পোল্যান্ড
[C] হাঙ্গেরি
[D] স্লোভাকিয়া

 

সঠিক উত্তর: C [হাঙ্গেরি]
নোট:
হাঙ্গেরি সম্প্রতি ‘জাতীয় ঐক্যের সেতু’ উন্মোচন করেছে, বুদাপেস্টের দানিউব নদীতে বিস্তৃত 700 মিটার পথচারী সেতু। একতার প্রতীক, এটি হাঙ্গেরির স্থাপত্যের ল্যান্ডস্কেপের একটি মাইলফলক চিহ্নিত করে। কর্মকর্তা এবং নাগরিকদের দ্বারা উপস্থিত, এর তাৎপর্য সংহতি বৃদ্ধি, প্রকৌশল দক্ষতা প্রদর্শন এবং অবসর স্থান প্রদানের মধ্যে রয়েছে। সেতুটি সংযোগ বাড়ায় এবং একটি প্রাণবন্ত পাবলিক এলাকা হিসেবে কাজ করে।

 

18.লার্জ অ্যাকশন মডেল (LAMs), প্রায়শই খবরে দেখা যায়, কোন ক্ষেত্রের সাথে সম্পর্কিত?

[A] দুর্যোগ ব্যবস্থাপনা
[B] কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)
[C] পরিবেশগত কার্যক্রম
[D] তাপপ্রবাহ

 

সঠিক উত্তর: B [কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাপী এন্টারপ্রাইজগুলি বড় অ্যাকশন মডেল (LAMs), উন্নত AI মডেলগুলি গ্রহণ করছে যা প্রাকৃতিক ভাষার মাধ্যমে জটিল লক্ষ্যগুলি বোঝে এবং স্বায়ত্তশাসিতভাবে কাজগুলি সম্পাদন করে৷ লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের (LLMs) বিপরীতে, LAMs কাজ সম্পাদনের জন্য যুক্তি ও যুক্তির সাথে ভাষার বোঝার একীভূত করে। তারা কৌশলগত পরিকল্পনা এবং রিয়েল-টাইম সিদ্ধান্ত নেওয়ার জন্য বিশাল ডেটাসেট থেকে গভীর শিক্ষা এবং শক্তিবৃদ্ধি শেখার ব্যবহার করে। অ্যাপ্লিকেশনগুলির মধ্যে ব্যক্তিগত সহকারী, স্বায়ত্তশাসিত যানবাহন, রোবোটিক্স, স্বাস্থ্যসেবা এবং আর্থিক মডেলিং অন্তর্ভুক্ত রয়েছে।

 

19.সম্প্রতি খবরে দেখা ‘ডিউটি ​​ড্রব্যাক স্কিম’-এর প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] আমদানি শুল্ক বৃদ্ধি করা
[B] রপ্তানিকৃত পণ্যে ব্যবহৃত সামগ্রীর উপর শুল্ক এবং কেন্দ্রীয় আবগারি শুল্কের ঘটনা হ্রাস করা
[C] রপ্তানিকারকদের ঋণ প্রদান করা
[D] অ-আনুগত্যকারী রপ্তানিকারকদের শাস্তি প্রদান করা

 

সঠিক উত্তর: B [রপ্তানিকৃত পণ্যে ব্যবহৃত সামগ্রীর উপর শুল্ক এবং কেন্দ্রীয় আবগারি শুল্কের ঘটনা হ্রাস করা ]
নোট:
সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (সিবিআইসি) এখন স্বয়ংক্রিয়ভাবে রপ্তানিকারকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ডিউটি ​​ড্রব্যাক পেমেন্ট জমা করে। শুল্ক আইন, 1962-এর অধীনে এই WTO-সম্মত স্কিম, রপ্তানিতে ব্যবহৃত আমদানিকৃত এবং আবগারিযোগ্য উপকরণের উপর শুল্ক এবং কেন্দ্রীয় আবগারি শুল্ক ছাড় দেয়। এটি রপ্তানিকে শূন্য-রেট নিশ্চিত করে, রপ্তানিকারকদের নির্দিষ্ট করের বোঝা থেকে মুক্তি দেয়। যোগ্যতার মধ্যে আমদানি করা, ব্যবহৃত বা আমদানি করা বা দেশীয় উপকরণ থেকে তৈরি পণ্য অন্তর্ভুক্ত। 

20।সম্প্রতি খবরে দেখা গেছে সুহেলওয়া বন্যপ্রাণী অভয়ারণ্য কোন রাজ্যে অবস্থিত?

[A] উত্তরপ্রদেশ
[B] মধ্যপ্রদেশ
[C] রাজস্থান
[D] গুজরাট

 সঠিক উত্তর: A [উত্তরপ্রদেশ]

নোট:
সুহেলওয়া বন্যপ্রাণী অভয়ারণ্যে (SWS) বাঘের উপস্থিতির প্রমাণের কারণে উত্তর প্রদেশে একটি নতুন বাঘ সংরক্ষণাগার প্রতিষ্ঠিত হবে। শ্রাবস্তী, বলরামপুর এবং গোন্ডা জেলায় অবস্থিত, SWS ভারত-নেপাল সীমান্ত বরাবর 452 বর্গ কিমি বিস্তৃত। 1988 সালে প্রতিষ্ঠিত, এটি পর্ণমোচী এবং আধা-চিরসবুজ বনভূমির মিশ্রণের বৈশিষ্ট্য রয়েছে। SWS বাঘ, চিতাবাঘ এবং বিভিন্ন প্রজাতির পাখি সহ বিভিন্ন উদ্ভিদ ও প্রাণীর হোস্ট করে এবং এটি ভাবর-তরাই বাস্তুতন্ত্রের অংশ
21।প্রজেওয়ালস্কি ঘোড়াগুলি, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন দেশের স্টেপসে পুনরায় প্রবর্তন করা হয়েছিল?

[A] ইরাক
[B] ইরান
[C] উজবেকিস্তান
[D] কাজাখস্তান

 

সঠিক উত্তর: D [কাজাখস্তান]
দ্রষ্টব্য:
Przewalski ঘোড়া, শেষ সত্যিকারের বন্য ঘোড়া, কাজাখস্তান স্টেপে পুনরায় চালু করা হচ্ছে। এই ছোট, স্টকি ঘোড়াগুলি, মূলত মঙ্গোলিয়ায় পাওয়া যায়, 500,000 বছর আগে গৃহপালিত ঘোড়াগুলির সাথে একটি সাধারণ পূর্বপুরুষ থেকে বিচ্ছিন্ন হয়েছিল। 2,000 জনসংখ্যার সাথে, তারা মঙ্গোলিয়া, চীন এবং কাজাখস্তানে এবং ফ্রান্স, রাশিয়া এবং চেরনোবিল বর্জন অঞ্চলে পুনঃপ্রবর্তন সাইটগুলিতে বাস করে। তাদের খাদ্য ঘাস এবং পাতা গঠিত, এবং তারা একটি প্রভাবশালী স্ট্যালিয়নের নেতৃত্বে সামাজিক কাঠামোতে বাস করে।

 

22।নিউ ক্যালেডোনিয়া, সম্প্রতি খবর, কোন দেশের একটি বিদেশী অঞ্চল?

[A] জার্মানি
[B] রাশিয়া
[C] চীন
[D] ফ্রান্স

 

সঠিক উত্তর: D [ফ্রান্স]
দ্রষ্টব্য:
নিউ ক্যালেডোনিয়ায় সোশ্যালিস্ট কানাক ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট (FLNKS) ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে নির্বাচনী সংস্কার পরিকল্পনা প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে৷ নিউ ক্যালেডোনিয়া, দক্ষিণ প্রশান্ত মহাসাগরের একটি ফরাসি অঞ্চল, 1853 সালে উপনিবেশ স্থাপন করা হয়েছিল। দ্বীপের আদি বাসিন্দা কানাকরা ফরাসি অভিবাসনের কারণে সংখ্যালঘুতে পরিণত হয়, যার ফলে একটি স্বাধীনতা আন্দোলন শুরু হয়। ফরাসি নিয়ন্ত্রণের পক্ষে গণভোট সত্ত্বেও, উত্তেজনা অব্যাহত রয়েছে। দ্বীপটি ফ্রান্সের জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ, নিকেলের মতো প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ। 

23।সম্প্রতি খবরে দেখা ক্রিট দ্বীপ কোন দেশের বৃহত্তম দ্বীপ?

[A] মালয়েশিয়া
[B] মালদ্বীপ
[C] গ্রিস
[D] ইন্দোনেশিয়া

 সঠিক উত্তর: C [গ্রীস]

দ্রষ্টব্য:
গ্রীসের বৃহত্তম দ্বীপ ক্রিট-এ একটি বিমানবন্দরের জন্য খননের সময়, একটি 4,000 বছরের পুরানো বৃত্তাকার স্মৃতিস্তম্ভ আবিষ্কৃত হয়েছিল। ক্রিট, পঞ্চম বৃহত্তম ভূমধ্যসাগরীয় দ্বীপ, 8,336 বর্গ কিমি জুড়ে এবং এবড়োখেবড়ো পর্বত বৈশিষ্ট্যযুক্ত। ঐতিহাসিকভাবে তাৎপর্যপূর্ণ, এটি মিনোয়ান সভ্যতা (2700-1420 BCE) হোস্ট করেছে এবং রোমান, বাইজেন্টাইন, ভেনিসিয়ান এবং অটোমান সহ বিভিন্ন শক্তি দ্বারা শাসিত হয়েছে। অটোমান শাসন থেকে স্বাধীনতার পর এটি গ্রিসের অংশ হয়ে ওঠে।

 

24.সম্প্রতি খবরে দেখা ‘ডোনানেমাব’ কী?

[A] নতুন প্রজাতির মাকড়সা
[B] নতুন আলঝেইমারের ওষুধ
[C] আক্রমণাত্মক উদ্ভিদ
[D] গ্রহাণু

 

সঠিক উত্তর: B [আলঝাইমারের নতুন ওষুধ]
দ্রষ্টব্য:
ইউএস এফডিএর স্বাধীন উপদেষ্টারা সর্বসম্মতিক্রমে নির্ধারণ করেছেন যে নতুন আল্জ্হেইমের ওষুধ, ডোনানেমেব এর সুবিধাগুলি এর ঝুঁকির চেয়ে বেশি। লেকানেমাবের মতো, ডোনানেমেব অ্যামাইলয়েড বিটা ফলককে লক্ষ্য করে, 76 সপ্তাহের মধ্যে প্রাথমিক পর্যায়ের রোগীদের মধ্যে 35.1% জ্ঞানীয় হ্রাস হ্রাস দেখায়। যদিও এটি আল্জ্হেইমার নিরাময় করে না, এটি অগ্রগতি ধীর করে দেয়। এফডিএ উদ্বেগ প্রকাশ করে যে প্রাথমিকভাবে মস্তিস্ক ফুলে যাওয়ার মতো পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অনুমোদন বিলম্বিত হয়েছে। অপর্যাপ্ত জাতীয় পরিকল্পনার কারণে ভারত একটি ক্রমবর্ধমান আলঝেইমারস চ্যালেঞ্জের মুখোমুখি।

 

25।সম্প্রতি খবরে দেখা CRISPR/Cas9 প্রযুক্তির প্রধান কাজ কী?

[A] সমুদ্রের স্রোত পর্যবেক্ষণ করা
[B] নির্দিষ্ট জিনের জেনেটিক ক্রম পরিবর্তন করা
[C] বন্যপ্রাণী স্থানান্তরের ধরণ পর্যবেক্ষণ করা
[D] অ্যান্টিবায়োটিক তৈরি করা

 

সঠিক উত্তর: B [নির্দিষ্ট জিনের জেনেটিক ক্রম পরিবর্তন করা  ]
দ্রষ্টব্য:
গবেষকরা প্রথমবারের মতো সালোকসংশ্লেষণ পরিবর্তন করতে CRISPR/Cas9 ব্যবহার করেছেন। CRISPR, ক্লাস্টারড রেগুলারলি ইন্টারস্পেসড শর্ট প্যালিনড্রোমিক রিপিটস-এর সংক্ষিপ্ত, একটি জিন-সম্পাদনা প্রযুক্তি যা সুনির্দিষ্ট, দ্রুত এবং সাশ্রয়ী জিনগত পরিবর্তনগুলিকে সক্ষম করে। ভাইরাসের প্রতি ব্যাকটেরিয়ার ইমিউন প্রতিক্রিয়া থেকে বিকশিত, CRISPR/Cas9 ডিএনএ সিকোয়েন্স অপসারণ, যোগ বা পরিবর্তন করতে পারে, জিনোমের ত্রুটি সংশোধন করতে পারে এবং কোষ ও জীবের জিনের কার্যকলাপ নিয়ন্ত্রণ করতে পারে।

 

26.সম্প্রতি খবরে দেখা নাগরহোল টাইগার রিজার্ভ কোন রাজ্যে অবস্থিত?

[A] কর্ণাটক
[B] মহারাষ্ট্র
[C] ওড়িশা
[D] কেরালা

 

সঠিক উত্তর:A [কর্ণাটক]
দ্রষ্টব্য:
ঐতিহাসিক মাইসুরু দশরা উদযাপনের একটি হাতি কর্ণাটকের নাগারহোল টাইগার রিজার্ভের কাছে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে। মহীশূর এবং কোডাগু জেলায় 847.981 বর্গ কিমি জুড়ে, রিজার্ভটির নামকরণ করা হয়েছে ‘নাগারহোল’ নদীর নামে। এটি ওয়েনাড বন্যপ্রাণী অভয়ারণ্য এবং বান্দিপুর টাইগার রিজার্ভের সীমানায় রয়েছে, যা নীলগিরি বায়োস্ফিয়ার রিজার্ভের অংশ। 1955 সালে একটি বন্যপ্রাণী অভয়ারণ্য হিসাবে প্রতিষ্ঠিত, এটি 1988 সালে একটি জাতীয় উদ্যান এবং 1999 সালে একটি টাইগার রিজার্ভ হয়ে ওঠে।

 

27।সম্প্রতি খবরে দেখা আবুয়া আওয়াস স্কিম কোন রাজ্যের সাথে যুক্ত?

[A] ওড়িশা
[B] হরিয়ানা
[C] ঝাড়খণ্ড
[D] বিহার

 

সঠিক উত্তর:C [ঝাড়খণ্ড]
দ্রষ্টব্য:
ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রী আবাস যোজনা সুবিধা থেকে বাদ পড়াদের সহায়তা করার জন্য নভেম্বর 2023 সালে চালু হওয়া ‘আবুয়া আবাস’ স্কিমের প্রথম ধাপের অধীনে 2 লাখ ঘর নির্মাণের কাজ ত্বরান্বিত করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। রাজ্য শ্রমিক, কৃষক, আদিবাসী এবং দলিত সহ অভাবীদের তিন কক্ষের ঘর দেওয়ার জন্য তার তহবিল থেকে দুই বছরের মধ্যে 15,000 কোটি টাকারও বেশি বরাদ্দ করার পরিকল্পনা করেছে। কর্মকর্তাদের অনিয়ম ও অবহেলার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার ওপর জোর দেওয়া হয়েছে।

 

28।আবু মুসা, বৃহত্তর তুনব এবং লেসার তুনব দ্বীপপুঞ্জ, সম্প্রতি খবরে দেখা যায়, কোন দুটি দেশের মধ্যে ছোট বিতর্কিত দ্বীপ?

[A] ভারত এবং চীন
[B] ইরান এবং সংযুক্ত আরব আমিরাত
[C] রাশিয়া এবং ইউক্রেন
[D] ভারত এবং শ্রীলঙ্কা

 

সঠিক উত্তর: B [ইরান এবং সংযুক্ত আরব আমিরাত]
দ্রষ্টব্য:
সম্প্রতি, ইরান আবু মুসা, বৃহত্তর তুনব এবং লেসার তুনব দ্বীপপুঞ্জের সার্বভৌমত্ব সম্পর্কে চীন এবং সংযুক্ত আরব আমিরাতের যৌথ বিবৃতির প্রতিবাদে চীনের রাষ্ট্রদূতকে তলব করেছে। ইরান এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে এই বিতর্কিত দ্বীপগুলি, হরমুজ প্রণালীতে অবস্থিত, ঐতিহাসিকভাবে পারস্য ছিল কিন্তু 1971 সাল পর্যন্ত ব্রিটেনের দখলে ছিল। ব্রিটিশ প্রত্যাহারের পর ইরান তাদের পুনরুদ্ধার করে, যখন সংযুক্ত আরব আমিরাত দাবি করে যে তারা ইরানের দখলের আগে রাস আল-খাইমার অন্তর্গত ছিল।

 

29।সম্প্রতি খবরে দেখা ‘এডিস অ্যালবোপিকটাস’ কী?

[A] মশা
[B] মাকড়সা
[C] ব্যাঙ
[D] পিঁপড়া

সঠিক উত্তর: A [মশা]
দ্রষ্টব্য:
ইইউ স্বাস্থ্য সংস্থার মতে, উষ্ণ পরিস্থিতি এডিস অ্যালবোপিকটাস মশাকে সাহায্য করছে, যা ডেঙ্গু, চিকুনগুনিয়া এবং জিকা ছড়ায়। ক্রমবর্ধমান তাপমাত্রা এবং আর্দ্রতার কারণে জলবায়ু পরিবর্তন সম্ভবত ইউরোপে, বিশেষ করে স্পেন, ইতালি এবং ফ্রান্সে ডেঙ্গুর ঝুঁকি বাড়িয়ে দেবে। যাইহোক, স্পেন এবং পর্তুগালে গ্রীষ্মকালীন খরা এর আবাসস্থল হ্রাস করতে পারে। এডিস অ্যালবোপিকটাস নিয়ন্ত্রণে দাঁড়ানো পানি অপসারণ করা, তাড়ানোর ওষুধ ব্যবহার করা এবং সম্প্রদায়ের মশা নিয়ন্ত্রণ কর্মসূচি অন্তর্ভুক্ত।
30।ইমিগ্রেট পোর্টালে ডিজিটাল পেমেন্ট পরিষেবার জন্য বিদেশ মন্ত্রক সম্প্রতি কোন ব্যাঙ্কের সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
[B] ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
[C] কানারা ব্যাঙ্ক
[D] ব্যাঙ্ক অফ বরোদা

 

সঠিক উত্তর: A [স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া]
দ্রষ্টব্য:
বিদেশ মন্ত্রক (MEA) এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ভারতীয় অভিবাসী কর্মীদের, নিয়োগকারী এজেন্ট এবং অন্যান্য ব্যবহারকারীদের জন্য ডিজিটাল পেমেন্ট পরিষেবাগুলিকে উন্নত করে, eMigrate পোর্টালের সাথে SBIePay কে একীভূত করার জন্য একটি এমওইউ স্বাক্ষর করেছে৷ 2014 সালে চালু হওয়া, eMigrate পোর্টালটি অভিবাসন প্রক্রিয়াগুলিকে স্বয়ংক্রিয় করে, প্রাথমিকভাবে ব্লু-কলার কর্মীদের ইমিগ্রেশন চেক প্রয়োজনীয় (ECR) দেশগুলিতে যেতে সহায়তা করে, পাশাপাশি ECNR পাসপোর্টধারীদের জন্য স্বেচ্ছায় নিবন্ধনের অনুমতি দেয়।

 

 ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!