কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ-5TH JULY-2024

 

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ –  জুলাই (২০২৪)

5TH JULY-2024

1.সম্প্রতি ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) বৈঠক কোথায় অনুষ্ঠিত হয়েছে?

[A] চীন
[B] ফ্রান্স
[C] ইন্দোনেশিয়া
[D] সিঙ্গাপুর

 

সঠিক উত্তর: D [সিঙ্গাপুর]
দ্রষ্টব্য:
সিঙ্গাপুরে 26-28 জুন, 2024 এর পূর্ণাঙ্গ বৈঠকের পর ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (FATF) দ্বারা ভারতকে “নিয়মিত ফলো-আপ বিভাগে” রাখা হয়েছে। বৈঠকটি 17টি দেশকে মূল্যায়ন করেছে অ্যান্টি-মানি লন্ডারিং, বিরোধী -সন্ত্রাসবাদে অর্থায়ন এবং বিস্তার বিরোধী সম্মতি। ভারত, রাশিয়া, ফ্রান্স, ইতালি এবং যুক্তরাজ্যকে নিয়মিত ফলোআপে রাখা হয়েছিল, যখন একটি দেশ ধূসর তালিকায় ছিল। FATF ভারতের প্রচেষ্টার প্রশংসা করেছে কিন্তু এই ধরনের ক্ষেত্রে দ্রুত বিচারের আহ্বান জানিয়েছে।

 

2.সম্প্রতি খবরে দেখা গেছে পার্বতী উপত্যকা কোন রাজ্যে অবস্থিত?

[A] অরুণাচল প্রদেশ
[B] সিকিম
[C] হিমাচল প্রদেশ
[D] কেরালা

 

সঠিক উত্তর: C [হিমাচল প্রদেশ]
দ্রষ্টব্য:
হরিয়ানার এক পর্যটক ছবি তোলার সময় হিমাচল প্রদেশের মানিকরণের কাছে পার্বতী নদীতে ডুবে মারা গেছেন। পার্বতী নদী, বিয়াস নদীর একটি প্রধান উপনদী, মান তালাই হিমবাহ থেকে 5200 মিটার উচ্চতায় উঠেছে। এটি পার্বতী উপত্যকার মধ্য দিয়ে 150 কিলোমিটার প্রবাহিত হয়, মালানা এবং মণিকরণ অতিক্রম করে, হিমবাহের স্রোত এবং বর্ষা থেকে জল সংগ্রহ করে। এটি ভুন্টারে বিয়াস নদীর সাথে মিলিত হয়েছে। নদীতে ভূ-তাপীয় ঝর্ণাও রয়েছে।

 

3.সম্প্রতি খবরে GSAT 20 স্যাটেলাইটের প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] পৃথিবী পর্যবেক্ষণ
[B] যোগাযোগ
[C] আবহাওয়া পর্যবেক্ষণ
[D] নেভিগেশন

 

সঠিক উত্তর: B [যোগাযোগ]
দ্রষ্টব্য:
প্রথমবারের মতো, ISRO তার সর্বশেষ বড় উপগ্রহ, GSAT 20, SpaceX এর Falcon 9 রকেটে উৎক্ষেপণ করবে। GSAT 20, একটি হাই-টেক কমিউনিকেশন স্যাটেলাইট, এর ওজন 4,700 কেজি এবং এর থ্রুপুট ক্ষমতা 48 GBPS। এতে 32টি স্পট বিম রয়েছে যা সমগ্র ভারতকে কভার করে, বিশেষ করে উত্তর-পূর্ব। ISRO-এর বাণিজ্যিক শাখা NSIL-এর মালিকানাধীন, এটি ভারতের লঞ্চ ভেহিকল মার্ক 3-এর সীমাবদ্ধতার কারণে SpaceX ব্যবহার করে।
4.সেন্ট্রাল ইলেকট্রনিক্স লিমিটেড (সিইএল), যা সম্প্রতি ‘মিনি রত্ন’ মর্যাদা পেয়েছে, কোন মন্ত্রকের অধীনে আসে?

[A] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[B] বিদ্যুৎ মন্ত্রণালয়
[C] ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়
[D] MSME মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: A [বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
সেন্ট্রাল ইলেকট্রনিক্স লিমিটেড (সিইএল), সম্প্রতি “মিনি রত্ন” (ক্যাটাগরি-1) মর্যাদা পেয়েছে, একটি সরকারী। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা বিভাগের অধীনে ইন্ডিয়া এন্টারপ্রাইজের। 1974 সালে প্রতিষ্ঠিত, CEL-এর লক্ষ্য জাতীয় গবেষণাগার এবং R&D প্রতিষ্ঠান থেকে দেশীয় প্রযুক্তির বাণিজ্যিকীকরণ করা। CEL সৌর শক্তি সিস্টেম, কৌশলগত ইলেকট্রনিক্স, এবং বিভিন্ন উচ্চ-প্রযুক্তি এলাকায়, সৌর কোষ, রেলওয়ে সংকেত সরঞ্জাম, এবং প্রতিরক্ষা অ্যাপ্লিকেশনের জন্য উপাদান উত্পাদন করে।

 

5.সম্প্রতি রেলওয়ে প্রোটেকশন ফোর্স (RPF) দ্বারা চালু করা Sangyaan অ্যাপের মূল উদ্দেশ্য কী?

[A] ট্রেনের সময়সূচী প্রদান করা
[B] ফৌজদারি আইন সম্পর্কে তথ্য প্রদান করে RPF কর্মীদের শিক্ষিত ও ক্ষমতায়ন করা
[C] ট্রেনের টিকিট বুকিং নিরীক্ষণ করা
[D] RPF কর্মীদের স্বাস্থ্য পরামর্শ প্রদান করা

 

সঠিক উত্তর: B [ফৌজদারি আইন সম্পর্কে তথ্য প্রদান করে RPF কর্মীদের শিক্ষিত ও ক্ষমতায়ন করা]
দ্রষ্টব্য:
রেলওয়ে প্রোটেকশন ফোর্সের মহাপরিচালক (RPF) RPF টেক টিম দ্বারা বিকাশিত Sangyaan অ্যাপ চালু করেছেন। এটি ভারতীয় ন্যায় সংহিতা (BNS) 2023, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা (BNSS) 2023, এবং ভারতীয় Sakshya Adhinium (BSA) 2023-এর মতো নতুন ফৌজদারি আইন সম্পর্কে RPF কর্মীদের শিক্ষিত করে৷ এই মোবাইল টুলটির লক্ষ্য হল আইনি জ্ঞান বৃদ্ধি করা এবং কার্যক্ষম অফারে কার্যকারিতা প্রদান করা। কার্যকর RPF অপারেশন জন্য আইনি বিধান মধ্যে.

 

6.পরিসংখ্যান দিবস, 2024 এর থিম কি?

[A] সিদ্ধান্ত গ্রহণের জন্য ডেটার ব্যবহার
[B] জাতীয় নির্দেশক কাঠামোর সাথে রাষ্ট্রীয় নির্দেশক কাঠামোর সারিবদ্ধকরণ
[C] টেকসই উন্নয়নের জন্য ডেটা
[D] ক্ষুধার অবসান, খাদ্য নিরাপত্তা এবং উন্নত পুষ্টি অর্জন

 

সঠিক উত্তর: A [সিদ্ধান্ত গ্রহণের জন্য ডেটা ব্যবহার]
দ্রষ্টব্য:
জাতীয় পরিসংখ্যান দিবস, ভারতে প্রতি বছর ২৯শে জুন উদযাপিত হয়, পরিসংখ্যান এবং অর্থনৈতিক পরিকল্পনায় অবদানের জন্য অধ্যাপক প্রশান্ত চন্দ্র মহলানোবিসকে সম্মানিত করে। 2007 সালে সূচিত, এর লক্ষ্য হল আর্থ-সামাজিক নীতি গঠনে পরিসংখ্যানের মুখ্য ভূমিকা সম্পর্কে, বিশেষ করে যুবকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। 2024-এর থিম, “সিদ্ধান্ত গ্রহণের জন্য ডেটার ব্যবহার,” জাতীয় উন্নয়নকে উৎসাহিত করার জন্য পরিসংখ্যানগত অন্তর্দৃষ্টির মাধ্যমে জ্ঞাত সিদ্ধান্ত গ্রহণের গুরুত্বের ওপর জোর দেয়।

 

7.সম্প্রতি খবরে দেখা ‘ওরোপাউচে জ্বর’-এর কার্যকারক কী?

[A] ব্যাকটেরিয়া
[B] ছত্রাক
[C] ভাইরাস
[D] প্রোটোজোয়া

 

সঠিক উত্তর: C [ভাইরাস]
দ্রষ্টব্য:
ইতালি সম্প্রতি Oropouche জ্বরের প্রথম কেস রিপোর্ট করেছে, Oropouche Virus (OROV), একটি উদীয়মান মশা-বাহিত রোগের কারণে। OROV, অর্থোবুনিয়াভাইরাস পরিবারের অংশ, 4 থেকে 8 দিনের ইনকিউবেশন পিরিয়ড এবং 1955 সালে ত্রিনিদাদ ও টোবাগোতে প্রথম শনাক্ত করা হয়েছিল। লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, পেশী এবং জয়েন্টে ব্যথা এবং বমি বমি ভাব। গুরুতর ক্ষেত্রে মেনিনজাইটিস বা এনসেফালাইটিস হতে পারে। সংক্রামিত মিডজ বা মশার মাধ্যমে সংক্রমণ ঘটে, বর্তমানে কোন নির্দিষ্ট চিকিৎসা বা ভ্যাকসিন উপলব্ধ নেই।

 

8.সম্প্রতি, কে ভারতের 35 তম পররাষ্ট্র সচিব হিসাবে নিযুক্ত হয়েছেন?

[A] অমিতাভ কান্ত
[B] বিক্রম মিশ্রী
[C] রুচিরা কাম্বোজ
[D] অজয় ​​বিসারিয়া

 

সঠিক উত্তর: B [বিক্রম মিশ্রি]
দ্রষ্টব্য:
15 জুলাই, 2024-এ বিনয় মোহন কোয়াত্রার স্থলাভিষিক্ত হয়ে বিক্রম মিসরিকে ভারতের নতুন পররাষ্ট্র সচিব হিসেবে নিযুক্ত করা হয়েছে। চীনের বিষয়ে তার দক্ষতার জন্য পরিচিত, মিসরি 2019-2021 সময়কালে চীনে ভারতের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছিলেন, যার মধ্যে গালওয়ান উপত্যকার সংঘর্ষও ছিল। .

 

9.সম্প্রতি খবরে দেখা ‘স্নোব্লাইন্ড’ কী?

[A] এক্সোপ্ল্যানেট
[B] গ্রহাণু
[C] ম্যালওয়্যার
[D] ওষুধ

 

সঠিক উত্তর: C [ম্যালওয়্যার]
দ্রষ্টব্য:
‘স্নোব্লাইন্ড’ নামে একটি নতুন অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার ‘seccomp’ নিরাপত্তা বৈশিষ্ট্য ব্যবহার করে অ্যান্টি-টেম্পার মেকানিজম বাইপাস করে ব্যাঙ্কিং শংসাপত্র চুরি করতে ব্যবহারকারীদের লক্ষ্য করে। স্নোব্লাইন্ড সনাক্তকরণ এড়াতে অ্যাপ্লিকেশনগুলিকে পুনরায় প্যাক করে এবং দূরবর্তীভাবে স্ক্রিনগুলি দেখার জন্য অ্যাক্সেসিবিলিটি পরিষেবাগুলি ব্যবহার করে, বায়োমেট্রিক এবং দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ অক্ষম করে৷ এটি প্রাথমিকভাবে অবিশ্বস্ত উত্স থেকে অ্যাপের মাধ্যমে ডিভাইসগুলিকে সংক্রামিত করে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় সবচেয়ে সক্রিয়, ব্যাঙ্কিং অ্যাপের নিরাপত্তার জন্য একটি উল্লেখযোগ্য হুমকি।

 

10.কোন মন্ত্রণালয় সম্প্রতি একটি eSankhiki পোর্টাল তৈরি করেছে?

[A] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[B] অর্থ মন্ত্রণালয়
[C] পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়
[D] প্রতিরক্ষা মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয় (MoSPI) পরিকল্পনাবিদ, নীতি-নির্ধারক এবং গবেষকদের জন্য রিয়েল-টাইম ডেটা প্রদানের জন্য eSankhyiki পোর্টাল চালু করেছে। এটির লক্ষ্য ডেটা ম্যানেজমেন্ট এবং শেয়ারিংকে স্ট্রীমলাইন করা, জাতীয় অ্যাকাউন্টস স্ট্যাটিস্টিক্স এবং কনজিউমার প্রাইস ইনডেক্সের মতো মূল ডেটাসেটগুলিতে অ্যাক্সেস অফার করা। পোর্টালের ডেটা ক্যাটালগ মডিউলে বিস্তারিত মেটাডেটা এবং ভিজ্যুয়ালাইজেশন সহ 2291 টিরও বেশি ডেটাসেট রয়েছে, তথ্য অ্যাক্সেসযোগ্যতা এবং তথ্যগত সিদ্ধান্ত গ্রহণ এবং জনসাধারণের ব্যবহারের জন্য পুনরায় ব্যবহারযোগ্যতা বৃদ্ধি করে।
11.সম্প্রতি, কোন দেশ বিশ্বের প্রথম দেশ হয়ে তার সমগ্র প্রাণীজগতের একটি চেকলিস্ট প্রস্তুত করেছে?

[A] ভুটান
[B] ভারত
[C] নেপাল
[D] মায়ানমার

 

সঠিক উত্তর: B [ভারত]
দ্রষ্টব্য:
ভারত 104,561 প্রজাতির নথিভুক্ত করে তার সমগ্র প্রাণীজগতের জনসংখ্যার একটি ব্যাপক চেকলিস্ট প্রস্তুত করা প্রথম দেশ হয়ে উঠেছে। কলকাতায় কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দর যাদব ঘোষিত এই মাইলফলক, ভারতের প্রাণিবিদ্যা জরিপ দ্বারা ফনা অফ ইন্ডিয়া চেকলিস্ট পোর্টাল চালু করার সাথে মিলে যায়। এই পোর্টাল, বৈজ্ঞানিক গবেষণার জন্য অত্যাবশ্যক, সমস্ত পরিচিত ট্যাক্সার 121টি চেকলিস্টকে অন্তর্ভুক্ত করে। ইভেন্টে ২য় অ্যানিমাল ট্যাক্সোনমি সামিট-২০২৪ও ছিল।
12।কোন মন্ত্রণালয় সম্প্রতি একটি eSankhiki পোর্টাল তৈরি করেছে?

[A] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[B] অর্থ মন্ত্রণালয়
[C] পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়
[D] প্রতিরক্ষা মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয় (MoSPI) পরিকল্পনাবিদ, নীতি-নির্ধারক এবং গবেষকদের জন্য রিয়েল-টাইম ডেটা প্রদানের জন্য eSankhyiki পোর্টাল চালু করেছে। এটির লক্ষ্য ডেটা ম্যানেজমেন্ট এবং শেয়ারিংকে স্ট্রীমলাইন করা, জাতীয় অ্যাকাউন্টস স্ট্যাটিস্টিক্স এবং কনজিউমার প্রাইস ইনডেক্সের মতো মূল ডেটাসেটগুলিতে অ্যাক্সেস অফার করা। পোর্টালের ডেটা ক্যাটালগ মডিউলে বিস্তারিত মেটাডেটা এবং ভিজ্যুয়ালাইজেশন সহ 2291 টিরও বেশি ডেটাসেট রয়েছে, তথ্য অ্যাক্সেসযোগ্যতা এবং তথ্যগত সিদ্ধান্ত গ্রহণ এবং জনসাধারণের ব্যবহারের জন্য পুনরায় ব্যবহারযোগ্যতা বৃদ্ধি করে।

 

13.এম কে রঞ্জিতসিংহ এবং ওআরএস বনাম. ইউনিয়ন অফ ইন্ডিয়া এবং ওআরএস মামলা, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন বিষয়ের সাথে সম্পর্কিত?

[A] দারিদ্র্য এবং ক্ষুধা
[B] জলবায়ু পরিবর্তন
[C] তিন তালাক
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: B [জলবায়ু পরিবর্তন]
দ্রষ্টব্য:
ভারতের সুপ্রিম কোর্ট, এম কে রঞ্জিতসিংহ এবং ওরসে। বনাম ইউনিয়ন অফ ইন্ডিয়া এবং Ors., জলবায়ু পরিবর্তন আইনশাস্ত্রে একটি নজির স্থাপন করেছে। যুগান্তকারী রায় সংবিধানের 21 এবং 14 অনুচ্ছেদের অধীনে মৌলিক অধিকার হিসাবে ‘জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে মুক্ত থাকার’ অধিকারকে প্রতিষ্ঠিত করে। এই সিদ্ধান্ত ভারতের জলবায়ু নীতিকে শাসন ও আইনকে প্রভাবিত করে, পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলায় এবং নাগরিকদের অধিকার রক্ষায় বিচার বিভাগের ভূমিকাকে তুলে ধরে।

 

14.কোন ইনস্টিটিউট সম্প্রতি মিথানল এবং ফর্মালডিহাইড সংমিশ্রণ থেকে হাইড্রোজেন তৈরির একটি কার্যকর পদ্ধতি তৈরি করেছে?

[A] IISER, তিরুপতি
[B] IIT, রুরকি
[C] IIT, দিল্লি
[D] AIIMS, নতুন দিল্লি

 

সঠিক উত্তর: A [IISER, তিরুপতি]
দ্রষ্টব্য:
IISER তিরুপতির গবেষকরা মিথানল এবং ফর্মালডিহাইড ব্যবহার করে দক্ষতার সাথে হাইড্রোজেন তৈরি করার একটি পদ্ধতি তৈরি করেছেন। তারা নিকেল অনুঘটক নিযুক্ত করেছিল, যা বাজারে সহজলভ্য, বেস বা অ্যাক্টিভেটরের প্রয়োজন ছাড়াই। এই হাইড্রোজেন উত্পাদন অ্যালকাইনের নির্বাচনী আংশিক স্থানান্তর হাইড্রোজেনেশন সক্ষম করে, তাদের অ্যালকেনে রূপান্তর করে। পদ্ধতিটি বায়োঅ্যাকটিভ অণুগুলির সংশ্লেষণকে সমর্থন করে, রাসায়নিক সংশ্লেষণ এবং টেকসই হাইড্রোজেন প্রজন্মের প্রযুক্তিতে উল্লেখযোগ্য অগ্রগতি চিহ্নিত করে।

 

15।সম্প্রতি খবরে দেখা কনকৌটি-ডৌলি জাতীয় উদ্যান কোন দেশে অবস্থিত?

[A] নাইজেরিয়া
[B] কঙ্গো
[C] কেনিয়া
[D] ব্রাজিল

 

সঠিক উত্তর: B [কঙ্গো]
দ্রষ্টব্য:
কঙ্গোর কনকোয়াটি-ডৌলি ন্যাশনাল পার্ক, বিপন্ন প্রজাতিতে সমৃদ্ধ একটি ইউনেস্কো সাইটকে হুমকি দিয়ে একটি চীনা কোম্পানির অনুসন্ধান লাইসেন্সের বিরুদ্ধে প্রতিবাদ উঠেছে। পার্কটি কঙ্গো প্রজাতন্ত্রে অবস্থিত, প্রতিবেশী ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো (DRC) থেকে আলাদা এবং এর জীববৈচিত্র্যের জন্য পরিচিত। রাজধানী, ব্রাজাভিল, কঙ্গো নদীর একটি মূল অভ্যন্তরীণ বন্দর হিসাবে কাজ করে, সংরক্ষণ উদ্বেগের মধ্যে দেশের ভৌগোলিক এবং পরিবেশগত গুরুত্ব তুলে ধরে।
16.সম্প্রতি, ভারতের সবুজ হাইড্রোজেন উদ্যোগকে সমর্থন করার জন্য কোন সংস্থা $1.5 বিলিয়ন ঋণ অনুমোদন করেছে?

[A] বিশ্বব্যাংক
[B] আন্তর্জাতিক মুদ্রা তহবিল
[C] পুনর্গঠন ও উন্নয়নের জন্য আন্তর্জাতিক ব্যাংক
[D] আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা

 

সঠিক উত্তরঃ A [বিশ্বব্যাংক]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাংক ভারতের নিম্ন-কার্বন শক্তি উন্নয়নে সহায়তার জন্য $1.5 বিলিয়ন অনুমোদন করেছে। তহবিল সবুজ হাইড্রোজেন, ইলেক্ট্রোলাইজার এবং পুনর্নবীকরণযোগ্য শক্তিকে উত্সাহিত করবে। এটি ভারতের জাতীয় সবুজ হাইড্রোজেন মিশন এবং শক্তি লক্ষ্যগুলির সাথে সারিবদ্ধ: 2030 সালের মধ্যে 500 গিগাওয়াট পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষমতা অর্জন এবং 2070 সালের মধ্যে নেট শূন্য নির্গমন।

 

17.সম্প্রতি, স্পেস এক্সপ্লোরেশন অ্যান্ড রিসার্চ এজেন্সি (SERA) মানব স্পেসফ্লাইট প্রোগ্রামের অংশীদার দেশ হিসাবে কোন দেশকে ঘোষণা করেছে?

[A] অস্ট্রেলিয়া
[B] ভারত
[C] জাপান
[D] পাকিস্তান

 

সঠিক উত্তর: B [ভারত]
দ্রষ্টব্য:
US-ভিত্তিক মহাকাশ অনুসন্ধান এবং গবেষণা সংস্থা (SERA) এবং ব্লু অরিজিন তাদের মানব স্পেসফ্লাইট প্রোগ্রামের জন্য ভারতের সাথে অংশীদারিত্ব করেছে। তারা ভবিষ্যতের নিউ শেপার্ড মিশনে সীমিত স্থানের উপস্থিতি সহ দেশগুলির নাগরিকদের জন্য ছয়টি আসন অফার করবে। নিউ শেপার্ড, একটি পুনঃব্যবহারযোগ্য সাবঅরবিটাল রকেট, নির্বাচিত মহাকাশচারীদের 100 কিলোমিটারে আন্তর্জাতিকভাবে স্বীকৃত মহাকাশ সীমানা কারমান লাইন অতিক্রম করে 11 মিনিটের যাত্রায় নিয়ে যাবে।

 

18.ভারতীয় সেনাবাহিনী সম্প্রতি কোন দেশের সেনাবাহিনীর সাথে যৌথ সামরিক মহড়া ‘মৈত্রী’ পরিচালনা করেছে?

[A] ইন্দোনেশিয়া
[B] মিশর
[C] থাইল্যান্ড
[D] ভিয়েতনাম

 

সঠিক উত্তর: C [থাইল্যান্ড]
দ্রষ্টব্য:
ভারতীয় সেনাবাহিনী 1 থেকে 15 জুলাই 2024 পর্যন্ত থাইল্যান্ডের ফোর্ট ভাচিরাপ্রাকান-এ রয়্যাল থাই আর্মির সাথে মৈত্রী মহড়া শুরু করে। 2006 সালে শুরু হওয়া এই দ্বিপাক্ষিক মহড়া প্রতিরক্ষা সহযোগিতা বাড়ায়। লাদাখ স্কাউটস সহ উভয় সেনাবাহিনীর 76 জন সদস্য অংশগ্রহণ করে। মহড়াটি শহুরে এবং জঙ্গল পরিবেশে বিদ্রোহ বিরোধী এবং সন্ত্রাসবিরোধী অভিযান, যৌথ পরিকল্পনা, কৌশলগত মহড়া এবং শারীরিক সুস্থতার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

 

19.সম্প্রতি আফগানিস্তান বিষয়ে জাতিসংঘের তৃতীয় সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়?

[A] দোহা, কাতার
[B] আস্তানা, কাজাখস্তান
[C] নতুন দিল্লি, ভারত
[D] বিশকেক, কিরগিজস্তান

 

সঠিক উত্তর: A [দোহা, কাতার]
দ্রষ্টব্য:
প্রথমবারের মতো, তালেবানরা 30 জুন এবং 1 জুলাই 2024-এ দোহায় অনুষ্ঠিত আফগানিস্তান সংক্রান্ত জাতিসংঘের সম্মেলনে অংশগ্রহণ করেছিল। EU এবং SCO সহ 25টি দেশ এবং সংস্থার উপস্থিতি সত্ত্বেও, কোন উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি। আফগান নাগরিক সমাজের প্রতিনিধিদের বাদ দিয়ে জাবিহুল্লাহ মুজাহিদের প্রতিনিধিত্বকারী তালেবানরা তাদের দাবি পূরণের পর যোগ দেয়। ভারতের প্রতিনিধিত্ব করেন বিদেশ মন্ত্রকের জেপি সিং।
20।কোন সংস্থা সম্প্রতি মার্স ওডিসি অরবিটার ব্যবহার করে অলিম্পাস মনস নামে আমাদের সৌরজগতের বৃহত্তম আগ্নেয়গিরির একটি মহাকাব্যিক দৃশ্য ধারণ করেছে?

[A] ROCOSMOS
[B] JAXA
[C] NASA
[D] CNSA

 

সঠিক উত্তর: C [NASA]
দ্রষ্টব্য:
NASA এর মার্স ওডিসি অরবিটার সৌরজগতের বৃহত্তম আগ্নেয়গিরি অলিম্পাস মনসের একটি মহাকাব্যিক দৃশ্য ধারণ করেছে। 2001 সালে চালু করা ওডিসির মিশনে মঙ্গল গ্রহের পৃষ্ঠের ম্যাপিং এবং যোগাযোগ রিলে হিসেবে কাজ করা অন্তর্ভুক্ত। অলিম্পাস মনস, একটি ঢাল আগ্নেয়গিরি, 24 কিলোমিটার উচ্চ এবং 550 কিলোমিটার প্রশস্ত, পৃথিবীর মাউনা লোয়ার বামন। ওডিসি অন্য গ্রহের চারপাশে দীর্ঘতম সক্রিয় মিশনের রেকর্ড ধারণ করেছে, যা 2025 সাল পর্যন্ত স্থায়ী হবে।
21.সম্প্রতি, ভারতের সবুজ হাইড্রোজেন উদ্যোগকে সমর্থন করার জন্য কোন সংস্থা $1.5 বিলিয়ন ঋণ অনুমোদন করেছে?

[A] বিশ্বব্যাংক
[B] আন্তর্জাতিক মুদ্রা তহবিল
[C] পুনর্গঠন ও উন্নয়নের জন্য আন্তর্জাতিক ব্যাংক
[D] আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা

 

সঠিক উত্তরঃ A [বিশ্বব্যাংক]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাংক ভারতের স্বল্প-কার্বন শক্তি উন্নয়নে সহায়তা করার জন্য $1.5 বিলিয়ন অনুমোদন করেছে। তহবিল সবুজ হাইড্রোজেন, ইলেক্ট্রোলাইজার এবং পুনর্নবীকরণযোগ্য শক্তিকে উত্সাহিত করবে। এটি ভারতের জাতীয় সবুজ হাইড্রোজেন মিশন এবং শক্তি লক্ষ্যগুলির সাথে সারিবদ্ধ: 2030 সালের মধ্যে 500 গিগাওয়াট পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষমতা অর্জন এবং 2070 সালের মধ্যে নেট শূন্য নির্গমন।

 

22।ভারতীয় সেনাবাহিনী সম্প্রতি কোন দেশের সেনাবাহিনীর সাথে যৌথ সামরিক মহড়া ‘মৈত্রী’ পরিচালনা করেছে?

[A] ইন্দোনেশিয়া
[B] মিশর
[C] থাইল্যান্ড
[D] ভিয়েতনাম

 সঠিক উত্তর: C [থাইল্যান্ড]

দ্রষ্টব্য:
ভারতীয় সেনাবাহিনী 1 থেকে 15 জুলাই 2024 পর্যন্ত থাইল্যান্ডের ফোর্ট ভাচিরাপ্রাকান-এ রয়্যাল থাই আর্মির সাথে মৈত্রী মহড়া শুরু করে। 2006 সালে শুরু হওয়া এই দ্বিপাক্ষিক মহড়া প্রতিরক্ষা সহযোগিতা বাড়ায়। লাদাখ স্কাউটস সহ উভয় সেনাবাহিনীর 76 জন সদস্য অংশগ্রহণ করে। মহড়াটি শহুরে এবং জঙ্গল পরিবেশে বিদ্রোহ বিরোধী এবং সন্ত্রাসবিরোধী অভিযান, যৌথ পরিকল্পনা, কৌশলগত মহড়া এবং শারীরিক সুস্থতার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

 

23।কোন সংস্থা সম্প্রতি মার্স ওডিসি অরবিটার ব্যবহার করে অলিম্পাস মনস নামে আমাদের সৌরজগতের বৃহত্তম আগ্নেয়গিরির একটি মহাকাব্যিক দৃশ্য ধারণ করেছে?

[A] ROCOSMOS
[B] JAXA
[C] NASA
[D] CNSA

 

সঠিক উত্তর: C [NASA]
দ্রষ্টব্য:
NASA এর মার্স ওডিসি অরবিটার সৌরজগতের বৃহত্তম আগ্নেয়গিরি অলিম্পাস মনসের একটি মহাকাব্যিক দৃশ্য ধারণ করেছে। 2001 সালে চালু করা ওডিসির মিশনে মঙ্গল গ্রহের পৃষ্ঠের ম্যাপিং এবং যোগাযোগ রিলে হিসেবে কাজ করা অন্তর্ভুক্ত। অলিম্পাস মনস, একটি ঢাল আগ্নেয়গিরি, 24 কিলোমিটার উচ্চ এবং 550 কিলোমিটার প্রশস্ত, পৃথিবীর মাউনা লোয়ার বামন। ওডিসি অন্য গ্রহের চারপাশে দীর্ঘতম সক্রিয় মিশনের রেকর্ড ধারণ করেছে, যা 2025 সাল পর্যন্ত স্থায়ী হবে।

 

24.সম্প্রতি খবরে দেখা ‘সিনট্রিচিয়া ক্যানিনারভিস’ কী?

[A] ম্যালওয়্যার
[B] মাকড়সার একটি প্রজাতি
[C] আবহাওয়া পর্যবেক্ষণ উপগ্রহ
[D] মরুভূমির শ্যাওলার একটি প্রজাতি

 

সঠিক উত্তর: D [মরুভূমির শ্যাওলার একটি প্রজাতি]
দ্রষ্টব্য:
বিজ্ঞানীরা Syntrichia caninervis চিহ্নিত করেছেন, একটি মরুভূমির শ্যাওলা যেখানে মহাকাশ অনুসন্ধানের সম্ভাবনা রয়েছে। এই শ্যাওলা খরা, ঠাণ্ডা এবং বিকিরণের জন্য অত্যন্ত সহনশীল, সেকেন্ডের মধ্যে 98% জলের ক্ষতি থেকে পুনরুদ্ধার করে, -196 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সহ্য করে এবং 5,000 Gy-এর অর্ধ-ঘাতক ডোজ সহ গামা বিকিরণ সহ্য করে। বিশ্বব্যাপী ব্যাপকভাবে বিতরণ করা হয়, এটি মরুভূমি এবং পার্বত্য অঞ্চলে বৃদ্ধি পায়। এর অনন্য পাতার ছাউনি দক্ষতার সাথে জল সংগ্রহ করে, এটি কঠোর পরিবেশের জন্য আদর্শ করে তোলে।

 

25।সম্প্রতি খবরে দেখা যাচ্ছে ‘নৌকা বাইচ’ কোন রাজ্যের ঐতিহ্যবাহী নৌকা বাইচ?

[A] ওড়িশা
[B] পশ্চিমবঙ্গ
[C] আসাম
[D] মণিপুর

 

সঠিক উত্তর: B [পশ্চিমবঙ্গ]
দ্রষ্টব্য:
দক্ষিণ-পশ্চিম বর্ষা শুরু হওয়ার সাথে সাথে পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলে শীঘ্রই নৌকা বাইচ নৌকা প্রতিযোগিতা শুরু হবে। এই ঐতিহ্যবাহী ঘোড়দৌড় সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত ঘটে, যেখানে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি পায়। হিন্দু দেবতা মনসার উপাসনার সাথে যুক্ত, সাপের দেবী, এই জাতিগুলি 90 ফুট লম্বা সোরেঙ্গি সহ বিভিন্ন ঐতিহ্যবাহী নৌকা ব্যবহার করে। জাতি কৃষি সংস্কৃতি এবং বর্ষা মৌসুমের স্ফীত নদী উদযাপন করে।

 

26.কোন দেশ সম্প্রতি নতুন নোটে হলোগ্রাফিক প্রযুক্তি চালু করেছে?

[A] জাপান
[B] চীন
[C] নেপাল
[D] ফ্রান্স

 

সঠিক উত্তর: A [জাপান]
নোট:
জাপান উন্নত হলগ্রাফি সমন্বিত নতুন ব্যাঙ্কনোট প্রবর্তন করেছে, যা জাল-বিরোধী ব্যবস্থা হিসাবে ঐতিহাসিক ব্যক্তিদের 3D ঘূর্ণায়মান প্রতিকৃতি তৈরি করেছে। এই উদ্ভাবনী প্রযুক্তি বিশ্বের মুদ্রায় এই ধরনের হলোগ্রাফির প্রথম ব্যবহার হিসেবে চিহ্নিত। পুনঃডিজাইন, জাপানে 20 বছরের মধ্যে প্রথম, এর লক্ষ্য নিরাপত্তা বাড়ানো এবং জাল প্রতিরোধ করা।

 

27।সম্প্রতি, 10 বারের জন্য লিওন মাস্টার্স দাবা চ্যাম্পিয়নশিপ কে জিতেছে?

[A] ফ্যাবিয়ানো কারুয়ানা
[B] বিশ্বনাথন আনন্দ
[C] সের্গেই কার্জাকিন
[D] ম্যাগনাস কার্লসেন

 

সঠিক উত্তর: B [বিশ্বনাথন আনন্দ]
দ্রষ্টব্য:
ভারতের প্রাক্তন বিশ্ব দাবা চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ 30 জুন, 2024 তারিখে স্পেনের লিওনে ফাইনালে স্পেনের জেইমে সান্তোস লাতাসাকে 3-1 গোলে পরাজিত করে 10 তমবারের জন্য লিওন মাস্টার্স দাবা চ্যাম্পিয়নশিপ জিতেছেন। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন আনন্দ, এর আগে 1996, 1999, 2000, 2001, 2005, 2006, 2007, 2011 এবং 2016 সালে টুর্নামেন্ট জিতেছেন। লিওন মাস্টার্সে অর্জুন এরিগাইসি এবং ভেসেল তোয়াপাসি সহ চারজন খেলোয়াড় রয়েছে।

 

28।ভূপিন্দর সিং রাওয়াত, যিনি সম্প্রতি মারা গেছেন, কোন খেলার সাথে যুক্ত ছিলেন?

[A] হকি
[B] বাস্কেটবল
[C] ক্রিকেট
[D] ফুটবল

 

সঠিক উত্তর: D [ফুটবল]
দ্রষ্টব্য:
ভূপিন্দর সিং রাওয়াত, একজন প্রাক্তন ভারতীয় ফুটবলার, যিনি 1960 এবং 1970 এর দশকে উইঙ্গার হিসাবে তার গতির জন্য পরিচিত, তিনি 85 বছর বয়সে মারা যান। তিনি 1969 মালয়েশিয়ায় মেরদেকা টুর্নামেন্টে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন এবং দিল্লি গ্যারিসন, গোর্খা ব্রিগেড এবং মাফতলালের হয়ে অভ্যন্তরীণভাবে খেলেছিলেন। . রাওয়াত সন্তোষ ট্রফির জন্য জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপে পরিষেবা এবং মহারাষ্ট্রের হয়েও ছিলেন।

 

29।সম্প্রতি, কোন দেশের নৌবাহিনী ভারতের গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (GRSE) এর সাথে একটি 800 টন সমুদ্রগামী টাগের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে?

[A] মায়ানমার
[B] শ্রীলঙ্কা
[C] বাংলাদেশ
[D] চীন

 

সঠিক উত্তরঃ C [বাংলাদেশ]
দ্রষ্টব্য:
বাংলাদেশ নৌবাহিনী ভারতের গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (GRSE) এর সাথে একটি 800 টন সমুদ্রগামী টাগের জন্য একটি উল্লেখযোগ্য চুক্তি স্বাক্ষর করেছে, যা প্রতিরক্ষা সরঞ্জামের জন্য ভারত থেকে $500-মিলিয়ন ঋণের লাইনের অংশ। চুক্তিটি ঢাকায় চূড়ান্ত হয়েছিল, জিআরএসই এবং বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তাদের সাক্ষী। ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল দীনেশ কে ত্রিপাঠির বাংলাদেশ সফর চুক্তির সাথে মিলে যায়, দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্কের উপর জোর দেয় এবং দুই দেশের মধ্যে নতুন নৌ সহযোগিতার সুযোগ অন্বেষণ করে।

 

30।কোন রাজ্য সম্প্রতি ‘NTR ভরোসা পেনশন স্কিম’ চালু করেছে?

[A] কেরালা
[B] তামিলনাড়ু
[C] অন্ধ্র প্রদেশ
[D] গুজরাট

 

সঠিক উত্তর: C [অন্ধ্রপ্রদেশ]
দ্রষ্টব্য:
অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু 1 জুলাই 2024-এ NTR ভরোসা পেনশন স্কিম চালু করেছিলেন, ব্যক্তিগতভাবে সুবিধাভোগীদের পেনশন বিতরণ করেছিলেন। এই স্কিমটি, তেলেগু দেশম পার্টি (টিডিপি) সরকারের দ্বারা পরিপূর্ণ একটি প্রতিশ্রুতি, বিভিন্ন বিভাগের জন্য মাসিক পেনশন বৃদ্ধি করে: বয়স্ক, বিধবা এবং অন্যান্যদের জন্য 3,000 টাকা থেকে 4,000 টাকা এবং গুরুতরভাবে অক্ষম ব্যক্তিদের জন্য 15,000 টাকা পর্যন্ত৷ এই উদ্যোগের লক্ষ্য সামাজিক নিরাপত্তা বৃদ্ধি করা, যেখানে 28টি বিভাগে 6.531 মিলিয়ন সুবিধাভোগীদের মধ্যে 4,408 কোটি টাকা বিতরণ করা হয়েছে।

 ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!