কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ-11TH JULY-2024

 

 

 

 

 

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ –  জুলাই (২০২৪)

11TH JULY-2024

 
1.নিউমা-চুশুল অঞ্চল, সম্প্রতি আকস্মিক বন্যার কারণে খবরে দেখা গেছে, কোন রাজ্য/UT-এ অবস্থিত?

[A] আসাম
[B] সিকিম
[C] লাদাখ
[D] উত্তরাখণ্ড

 

সঠিক উত্তর: c [লাদাখ]
দ্রষ্টব্য:
সম্প্রতি, আকস্মিক জলস্তর বৃদ্ধির কারণে পূর্ব লাদাখের নিওমা-চুশুলের কাছে শ্যাওক নদীতে তাদের T-72 ট্যাঙ্ক আটকে গেলে একজন JCO এবং চার জওয়ান সহ পাঁচজন সেনা কর্মী মারা যান। উদ্ধার তৎপরতা সত্ত্বেও প্রবল স্রোত তাদের উদ্ধারে বাধা দেয়। T-72 ট্যাঙ্কগুলি, প্রাথমিকভাবে সোভিয়েত ইউনিয়ন দ্বারা ডিজাইন করা হয়েছিল এবং পরে T-72 Ajeya হিসাবে আধুনিকীকরণ করা হয়েছিল, 2020-এর গালওয়ান সংঘর্ষের পরে লাদাখে মোতায়েন করা হয়েছিল।

 

2.অ্যামিবিক মেনিনগোয়েনসেফালাইটিস (পিএএম) কী, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] একটি সাধারণ সর্দি
[B] একটি বিরল, সাধারণত কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মারাত্মক সংক্রমণ
[C] এক ধরনের ক্যান্সার
[D] ফুসফুসের একটি ব্যাকটেরিয়া সংক্রমণ

 

সঠিক উত্তর: B [একটি বিরল, সাধারণত কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মারাত্মক সংক্রমণ]
দ্রষ্টব্য:
কেরালায় অব্যাহত বৃষ্টির কারণে, স্বাস্থ্য বিভাগ অ্যামিবিক মেনিনগোয়েনসেফালাইটিস (পিএএম) এর বিরুদ্ধে সতর্ক করেছে, একটি বিরল, সাধারণত নেগেলেরিয়া ফাউলেরি দ্বারা সৃষ্ট মারাত্মক মস্তিষ্কের সংক্রমণ। এই অ্যামিবা উষ্ণ, অগভীর জলে জন্মায় এবং নাক দিয়ে মস্তিষ্কে প্রবেশ করে। প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা এবং বমি, শক্ত ঘাড়ে অগ্রসর হওয়া, খিঁচুনি, হ্যালুসিনেশন এবং কোমা। লক্ষণগুলি সাধারণত সংক্রমণের পাঁচ দিনের মধ্যে প্রদর্শিত হয়।
3.সম্প্রতি, কোন দেশ বিশ্বের প্রথম দেশ হয়ে তার সমগ্র প্রাণীজগতের একটি চেকলিস্ট প্রস্তুত করেছে?

[A] ভুটান
[B] ভারত
[C] নেপাল
[D] মায়ানমার

 

সঠিক উত্তর: B [ভারত]
দ্রষ্টব্য:
ভারত 104,561 প্রজাতির নথিভুক্ত করে তার সমগ্র প্রাণীজগতের জনসংখ্যার একটি ব্যাপক চেকলিস্ট প্রস্তুত করা প্রথম দেশ হয়ে উঠেছে। কলকাতায় কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দর যাদব ঘোষিত এই মাইলফলক, ভারতের প্রাণিবিদ্যা জরিপ দ্বারা ফনা অফ ইন্ডিয়া চেকলিস্ট পোর্টাল চালু করার সাথে মিলে যায়। এই পোর্টাল, বৈজ্ঞানিক গবেষণার জন্য অত্যাবশ্যক, সমস্ত পরিচিত ট্যাক্সার 121টি চেকলিস্টকে অন্তর্ভুক্ত করে। ইভেন্টে ২য় অ্যানিমাল ট্যাক্সোনমি সামিট-২০২৪ও ছিল।
4.সম্প্রতি খবরে GSAT 20 স্যাটেলাইটের প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] পৃথিবী পর্যবেক্ষণ
[B] যোগাযোগ
[C] আবহাওয়া পর্যবেক্ষণ
[D] নেভিগেশন

 

সঠিক উত্তর: B [যোগাযোগ]
দ্রষ্টব্য:
প্রথমবারের মতো, ISRO তার সর্বশেষ বড় উপগ্রহ, GSAT 20, SpaceX এর Falcon 9 রকেটে উৎক্ষেপণ করবে। GSAT 20, একটি হাই-টেক কমিউনিকেশন স্যাটেলাইট, এর ওজন 4,700 কেজি এবং এর থ্রুপুট ক্ষমতা 48 GBPS। এতে 32টি স্পট বিম রয়েছে যা সমগ্র ভারতকে কভার করে, বিশেষ করে উত্তর-পূর্ব। ISRO-এর বাণিজ্যিক শাখা NSIL-এর মালিকানাধীন, এটি ভারতের লঞ্চ ভেহিকল মার্ক 3-এর সীমাবদ্ধতার কারণে SpaceX ব্যবহার করে।
 
 
5.গান্ধী সরোবর, সম্প্রতি তুষারধসের কারণে খবরে দেখা গেছে, কোন হিমবাহ থেকে উৎপত্তি হয়েছে?

[A] ডোকরিয়ানি হিমবাহ
[B] চোরাবাড়ি হিমবাহ
[C] মিলাম হিমবাহ
[D] নামিক হিমবাহ

 

সঠিক উত্তর: B [চোরাবাড়ি হিমবাহ]
নোট:
উত্তরাখণ্ডের কেদারনাথ মন্দিরের কাছে গান্ধী সরোবর, চোরাবাড়ি তাল নামেও পরিচিত একটি বিশাল তুষারপাত। গান্ধী সরোবর, চোরাবাড়ি বামাক হিমবাহ থেকে উদ্ভূত, যেখানে ভগবান শিব সপ্তর্ষিদের যোগ শিক্ষা দিয়েছিলেন বলে বিশ্বাস করা হয়। কেদারনাথ মন্দির, ভগবান শিবের প্রতি নিবেদিত 12টি জ্যোতির্লিঙ্গের মধ্যে একটি, চারধাম সার্কিটের অংশ, যার মধ্যে রয়েছে যমুনোত্রী, গঙ্গোত্রী এবং বদ্রীনাথ।

 

6.কোন দুটি রাজ্য সম্প্রতি 72,000 কোটি টাকার পার্বতী-কালিসিন্ধ-চম্বল নদী সংযোগ প্রকল্প বাস্তবায়নের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে?

[A] হরিয়ানা ও পাঞ্জাব
[B] রাজস্থান ও মধ্যপ্রদেশ
[C] উত্তর প্রদেশ ও উত্তরাখণ্ড
[D] অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা

 

সঠিক উত্তর: B [রাজস্থান ও মধ্যপ্রদেশ]
নোট:
মধ্যপ্রদেশ এবং রাজস্থানের মুখ্যমন্ত্রীরা ভোপালে 72,000 কোটি টাকার পার্বতী-কালিসিন্ধ-চম্বল নদী সংযোগ প্রকল্পের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন। এই উদ্যোগের লক্ষ্য দক্ষিণ রাজস্থানের নদীগুলি থেকে উদ্বৃত্ত জল দক্ষিণ-পূর্ব রাজস্থান এবং মধ্যপ্রদেশের কিছু অংশে জল-অপ্রতুল জেলাগুলিতে স্থানান্তর করা। এটি 2.8 লক্ষ হেক্টর জমিতে সেচ দেবে এবং মধ্যপ্রদেশের মালওয়া এবং চম্বল অঞ্চল সহ রাজস্থানের 13টি জেলাকে উপকৃত করবে, ধর্মীয় স্থানগুলির মধ্যে আন্তঃরাজ্য সহযোগিতা এবং উন্নয়নমূলক করিডোরকে উৎসাহিত করবে।

 

7.কোন ইনস্টিটিউট সম্প্রতি মিথানল এবং ফর্মালডিহাইড সংমিশ্রণ থেকে হাইড্রোজেন তৈরির একটি কার্যকর পদ্ধতি তৈরি করেছে?

[A] IISER, তিরুপতি
[B] IIT, রুরকি
[C] IIT, দিল্লি
[D] AIIMS, নতুন দিল্লি

 

সঠিক উত্তর: A [IISER, তিরুপতি]
দ্রষ্টব্য:
IISER তিরুপতির গবেষকরা মিথানল এবং ফর্মালডিহাইড ব্যবহার করে দক্ষতার সাথে হাইড্রোজেন তৈরি করার একটি পদ্ধতি তৈরি করেছেন। তারা নিকেল অনুঘটক নিযুক্ত করেছিল, যা বাজারে সহজলভ্য, ঘাঁটি বা অ্যাক্টিভেটরের প্রয়োজন ছাড়াই। এই হাইড্রোজেন উৎপাদন অ্যালকাইনের নির্বাচনী আংশিক স্থানান্তর হাইড্রোজেনেশন সক্ষম করে, তাদের অ্যালকেনে রূপান্তর করে। পদ্ধতিটি বায়োঅ্যাকটিভ অণুগুলির সংশ্লেষণকে সমর্থন করে, রাসায়নিক সংশ্লেষণ এবং টেকসই হাইড্রোজেন প্রজন্মের প্রযুক্তিতে উল্লেখযোগ্য অগ্রগতি চিহ্নিত করে।

 

8.সম্প্রতি খবরে দেখা কনকৌটি-ডৌলি জাতীয় উদ্যান কোন দেশে অবস্থিত?

[A] নাইজেরিয়া
[B] কঙ্গো
[C] কেনিয়া
[D] ব্রাজিল

 

সঠিক উত্তর: B [কঙ্গো]
দ্রষ্টব্য:
কঙ্গোর কনকোয়াটি-ডৌলি ন্যাশনাল পার্ক, বিপন্ন প্রজাতিতে সমৃদ্ধ একটি ইউনেস্কো সাইটকে হুমকি দিয়ে একটি চীনা কোম্পানির অনুসন্ধান লাইসেন্সের বিরুদ্ধে প্রতিবাদ উঠেছে। পার্কটি কঙ্গো প্রজাতন্ত্রে অবস্থিত, প্রতিবেশী ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো (DRC) থেকে আলাদা এবং এর জীববৈচিত্র্যের জন্য পরিচিত। রাজধানী, ব্রাজাভিল, কঙ্গো নদীর একটি মূল অভ্যন্তরীণ বন্দর হিসাবে কাজ করে, সংরক্ষণ উদ্বেগের মধ্যে দেশের ভৌগোলিক এবং পরিবেশগত গুরুত্ব তুলে ধরে।
9.সম্প্রতি খবরে দেখা ‘বোর্নিও হাতির’ আইইউসিএন স্ট্যাটাস কী?

[A] দুর্বল
[B] বিপদগ্রস্ত
[C] হুমকির কাছাকাছি
[D] ন্যূনতম উদ্বেগ

 

সঠিক উত্তর: B [বিপন্ন]
দ্রষ্টব্য:
সম্প্রতি, বোর্নিও হাতিগুলিকে আইইউসিএন রেড লিস্টে ‘বিপন্ন’ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। এগুলি হল ক্ষুদ্রতম এশীয় হাতির উপপ্রজাতি এবং বোর্নিওর বৃহত্তম স্তন্যপায়ী প্রাণী। জিনগতভাবে স্বতন্ত্র, তারা প্রায় 300,000 বছর আগে পৃথকভাবে বিবর্তিত হয়েছিল। প্লাবনভূমি অঞ্চলে তাদের আবাসস্থল তেল পাম বাগান, অবকাঠামো প্রকল্প, মানব বসতি এবং চোরা শিকারের হুমকির সম্মুখীন। বোর্নিও হাতিরা প্রাথমিকভাবে শিকড়, ঘাস, পাতা এবং ফসল খায়। এই শ্রেণীবিভাগ তাদের ক্রমহ্রাসমান জনসংখ্যাকে রক্ষা করার জন্য জরুরী সংরক্ষণ প্রচেষ্টার উপর জোর দেয়।

 

10.কোন দেশ সম্প্রতি নতুন নোটে হলোগ্রাফিক প্রযুক্তি চালু করেছে?

[A] জাপান
[B] চীন
[C] নেপাল
[D] ফ্রান্স

 

সঠিক উত্তর: A [জাপান]
নোট:
জাপান উন্নত হলগ্রাফি সমন্বিত নতুন ব্যাঙ্কনোট প্রবর্তন করেছে, যা জাল-বিরোধী ব্যবস্থা হিসাবে ঐতিহাসিক ব্যক্তিদের 3D ঘূর্ণায়মান প্রতিকৃতি তৈরি করেছে। এই উদ্ভাবনী প্রযুক্তি বিশ্বের মুদ্রায় এই ধরনের হলোগ্রাফির প্রথম ব্যবহার চিহ্নিত করে৷ পুনঃডিজাইন, জাপানে 20 বছরের মধ্যে প্রথম, এর লক্ষ্য নিরাপত্তা বাড়ানো এবং জাল প্রতিরোধ করা।
11.সম্প্রতি, কোন দেশ প্রথমবারের মতো আন্তর্জাতিক উত্তর-দক্ষিণ পরিবহন করিডোর (INSTC) এর মাধ্যমে ভারতে কয়লা বহনকারী দুটি ট্রেন পাঠিয়েছে?

[A] রাশিয়া
[B] চীন
[C] ইউক্রেন
[D] বাংলাদেশ

 

সঠিক উত্তর:A [রাশিয়া]
নোট:
রাশিয়া প্রথমবারের মতো আন্তর্জাতিক উত্তর-দক্ষিণ পরিবহন করিডোর (INSTC) এর মাধ্যমে ভারতে কয়লা চালান শুরু করেছে। দুটি ট্রেন ইরানের বন্দর আব্বাস বন্দর হয়ে সেন্ট পিটার্সবার্গ থেকে মুম্বাই বন্দর পর্যন্ত 7,200 কিলোমিটার ভ্রমণ করবে। INSTC ভারত, ইরান, আজারবাইজান, রাশিয়া, মধ্য এশিয়া এবং ইউরোপের মধ্যে কার্গো চলাচল সহজতর করে শিপিং, রেল এবং সড়ক নেটওয়ার্ককে একীভূত করে। 2000 সালে প্রতিষ্ঠিত, করিডোরটির লক্ষ্য পরিবহন সহযোগিতা বাড়ানো, যা প্রাথমিকভাবে ইউরো-এশিয়ান কনফারেন্স অন ট্রান্সপোর্টের সময় সম্মত হয়েছিল।

 

12।সম্প্রতি ডিক শুফ কোন দেশের প্রধানমন্ত্রী নিযুক্ত হয়েছেন?

[A] নেদারল্যান্ড
[B] আয়ারল্যান্ড
[C] পোল্যান্ড
[D] ভিয়েতনাম

 

সঠিক উত্তর: A [নেদারল্যান্ডস]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেদারল্যান্ডসের নতুন প্রধানমন্ত্রী হওয়ার জন্য ডিক শুফকে অভিনন্দন জানিয়েছেন এবং ভারত-নেদারল্যান্ডস সম্পর্ক জোরদার করার আগ্রহ প্রকাশ করেছেন৷ স্কুফ, 67, ডাচ সিক্রেট সার্ভিসের প্রাক্তন প্রধান, রাজা উইলেম-আলেকজান্ডার শপথ নেন। তিনি মার্ক রুটের স্থলাভিষিক্ত হন, যিনি ন্যাটোর পরবর্তী মহাসচিব হবেন। উগ্র ডানপন্থী নেতা গির্ট ওয়াইল্ডার্সের নির্বাচনী বিজয়ের পর সাত মাসের আলোচনার পর নতুন সরকার গঠন করা হয়েছে।
13.সম্প্রতি, কোন সংস্থা মৃত্তিকা সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলনে নতুন বিশ্ব মৃত্তিকা স্বাস্থ্য সূচক ঘোষণা করেছে?

[A] UNESCO
[B] UNICEF
[C] UNEP
[D] UNDP

 

সঠিক উত্তর: A [UNESCO]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাপী মাটির গুণমান মূল্যায়নের মানসম্মত করার জন্য মরক্কোতে একটি আন্তর্জাতিক সম্মেলনে ইউনেস্কো নতুন বিশ্ব মৃত্তিকা স্বাস্থ্য সূচক প্রবর্তন করেছে। এটি বিভিন্ন ইকোসিস্টেম জুড়ে মাটির অবক্ষয় প্রবণতা এবং উন্নতি নিরীক্ষণের লক্ষ্য। ইউনেস্কো দশটি বায়োস্ফিয়ার রিজার্ভে সর্বোত্তম অনুশীলনের বিকাশের জন্য টেকসই মাটি ব্যবস্থাপনার পরীক্ষা চালাবে। বিশ্বব্যাপী, মাটির অবক্ষয় 75% ভূমিকে প্রভাবিত করে, 3.2 বিলিয়ন মানুষকে প্রভাবিত করে, এবং 2050 সালের মধ্যে 90% এ পৌঁছানোর অনুমান করা হয়। ভারতে, 32% জমির অবনতি হয়েছে, 25% বন উজাড় এবং শিল্প দূষণ সহ বিভিন্ন কারণের কারণে মরুকরণের মধ্য দিয়ে যাচ্ছে।

 

14.সম্প্রতি IAF প্রধান কোন শহরে ওয়েপন সিস্টেম স্কুল (WSS) উদ্বোধন করেছেন?

[A] জয়পুর
[B] হায়দ্রাবাদ
[C] কলকাতা
[D] ভোপাল

 

সঠিক উত্তর:B [হায়দরাবাদ]
দ্রষ্টব্য:
বিমান বাহিনী প্রধান হায়দ্রাবাদের এয়ার ফোর্স স্টেশন বেগমপেটে ওয়েপন সিস্টেম স্কুল (WSS) উদ্বোধন করেন। নতুন গঠিত শাখার কর্মকর্তাদের প্রভাব-ভিত্তিক, সমসাময়িক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে ভারতীয় বিমান বাহিনী (IAF) কে আধুনিকীকরণ করা WSS এর লক্ষ্য। WS শাখার ফ্লাইট ক্যাডেটরা IAF এর ভবিষ্যৎ-ভিত্তিক লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্য রেখে এই ইনস্টিটিউটে তাদের দ্বিতীয় সেমিস্টারের প্রশিক্ষণ গ্রহণ করবে।

 

15।কোন দুটি সংস্থা সম্প্রতি সিকিমে এলাচের বড় রোগ শনাক্তকরণ ও শ্রেণিবিন্যাস করার জন্য এআই টুলস তৈরির জন্য একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC) এবং ভারতের মসলা বোর্ড
[B] ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICAR) এবং Spices Board of India
[C] National Informatics Center (NIC) এবং কৃষি মন্ত্রণালয়
[D] ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এবং ভারতের মশলা বোর্ড

 

সঠিক উত্তর: A [ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC) এবং ভারতের মশলা বোর্ড]
দ্রষ্টব্য:
ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC) এবং ভারতের মশলা বোর্ড সিকিমে বড় এলাচ রোগ শনাক্তকরণ এবং শ্রেণীবদ্ধ করার জন্য AI সরঞ্জামগুলি বিকাশের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। কলকাতায় NIC-এর AI সেন্টার অফ এক্সিলেন্সের নেতৃত্বে, প্রকল্পটি প্রাথমিক রোগ শনাক্ত করতে এলাচ পাতার ছবি বিশ্লেষণ করে। এই উদ্যোগটি, তিন মাস আলোচনার পর, সিকিমের কৃষি অগ্রগতির জন্য AI ব্যবহার করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
16.সম্প্রতি, সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO) এর রাষ্ট্রপ্রধান কাউন্সিলের 24তম সভা কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] তেহরান, ইরান
[B] আস্তানা, কাজাখস্তান
[C] বেইজিং, চীন
[D] নয়াদিল্লি, ভারত

 

সঠিক উত্তর: B [আস্তানা, কাজাখস্তান]
দ্রষ্টব্য:
24 তম SCO রাষ্ট্রপ্রধানদের সভা 4 জুলাই, 2024-এ কাজাখস্তানের আস্তানায় অনুষ্ঠিত হয়েছিল। প্রেসিডেন্ট টোকায়েভ আয়োজিত এই সম্মেলনে বেলারুশকে দশম পূর্ণ সদস্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠকটি এড়িয়ে যান, যার প্রতিনিধিত্ব করেন বিদেশ মন্ত্রী ড. এস জয়শঙ্কর, যিনি সন্ত্রাসের বিরুদ্ধে মোদির অবস্থান পুনর্ব্যক্ত করেন। পুতিন, শি জিনপিং এবং এরদোগান সহ প্রধান নেতারা উপস্থিত ছিলেন, সন্ত্রাসবাদ এবং মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ের অগ্রাধিকারের উপর জোর দিয়েছিলেন।

 

17.ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির 46 তম অধিবেশন কোন দেশটি আয়োজন করে?

[A] অস্ট্রেলিয়া
[B] ফ্রান্স
[C] ভারত
[D] রাশিয়া

 

সঠিক উত্তর: C [ভারত]
দ্রষ্টব্য:
ভারত 46 তম ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির অধিবেশন 21-31 জুলাই, 2024 এর মধ্যে নয়াদিল্লির ভারত মণ্ডপে অনুষ্ঠিত হবে। এই গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক কূটনীতি ইভেন্টে 195টি দেশ থেকে 2,500 টিরও বেশি প্রতিনিধিকে আকৃষ্ট করবে, যার মধ্যে বিশ্ব ঐতিহ্য কনভেনশনের রাষ্ট্রপক্ষ, উপদেষ্টা সংস্থা, সিনিয়র কূটনীতিক, ঐতিহ্য বিশেষজ্ঞ এবং পণ্ডিত রয়েছে। এই সমাবেশের লক্ষ্য বৈশ্বিক সাংস্কৃতিক গুরুত্বের বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত নেওয়া।

 

18.‘জৈব গ্রামম’ প্রচারাভিযান, জৈব চাষের প্রচারের একটি নতুন উদ্যোগ, সম্প্রতি কোন রাজ্যে চালু হয়েছে?

[A] কেরালা
[B] কর্ণাটক
[C] ওড়িশা
[D] হরিয়ানা

 

সঠিক উত্তর: A [কেরালা ]
দ্রষ্টব্য:
কেরালার কারুমাল্লুরে শুরু করা ‘জৈব গ্রামম’ প্রচারণার লক্ষ্য জৈব চাষের প্রচার করা। স্থানীয় পঞ্চায়েত এবং লায়ন্স ক্লাবের দ্বারা সমর্থিত, এটি পরিবারকে ওনামের জন্য সবজি চাষে উৎসাহিত করে। অংশগ্রহণকারীরা চারা, সার এবং সরঞ্জামের জন্য ভর্তুকি পান এবং অভিজ্ঞ কৃষকদের কাছ থেকে শিখেন। এই উদ্যোগের লক্ষ্য হল টেকসই কৃষি বৃদ্ধি, সবজি উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা এবং কৃষকদের অর্থনৈতিক সম্ভাবনা বাড়ানোর জন্য কেরালার কৃষি ঐতিহ্য সংরক্ষণ করা।
19.জিকা ভাইরাস রোগ, সম্প্রতি খবরে দেখা গেছে, মশাবাহিত রোগ কোন মশা দ্বারা ছড়ায়?

[A] অ্যানোফিলিস মশা
[B] কিউলেক্স মশা
[C] এডিস মশা
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: C [এডিস মশা]
দ্রষ্টব্য:
ডাঃ অতুল গোয়েল, স্বাস্থ্য পরিষেবার মহাপরিচালক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক, মহারাষ্ট্রে রিপোর্ট করা জিকা ভাইরাসের ঘটনাগুলির পরে রাজ্যগুলিতে একটি পরামর্শ জারি করেছেন৷ ভ্রূণে মাইক্রোসেফালি এবং স্নায়বিক সমস্যাগুলির সাথে জিকার সংযোগের কারণে উপদেশটি সতর্কতার উপর জোর দেয়। রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে গর্ভবতী মহিলাদের জিকার জন্য নিরীক্ষণ করতে, স্বাস্থ্য সুবিধাগুলিকে মশামুক্ত নিশ্চিত করতে এবং কেন্দ্রীয় নির্দেশিকা অনুসরণ করতে। জিকা প্রাথমিকভাবে সংক্রামিত এডিস মশার মাধ্যমে ছড়ায়, এবং উপসর্গ, যখন উপস্থিত থাকে, জ্বর, ফুসকুড়ি এবং জয়েন্টে ব্যথা অন্তর্ভুক্ত।

 

20।কোন ব্যাঙ্ক সম্প্রতি “MSME Sahaj” চালু করেছে, MSME-এর জন্য একটি ওয়েব-ভিত্তিক ডিজিটাল ব্যবসায়িক ঋণ সমাধান?

[A] Axis Bank
[B] State Bank of India
[C] Central Bank of India
[D] Union Bank of India

 

সঠিক উত্তর: B [State Bank of India 
নোট:
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) “এমএসএমই সহজ” চালু করেছে, একটি ডিজিটাল ব্যবসায়িক ঋণ সমাধান যা মাইক্রো, ছোট এবং মাঝারি উদ্যোগের (এমএসএমই) জন্য তৈরি করা হয়েছে। মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে GST-নিবন্ধিত চালানের বিরুদ্ধে অর্থায়ন, আবেদন থেকে বিতরণ পর্যন্ত 15 মিনিটের মধ্যে একটি দ্রুত প্রক্রিয়া, স্বয়ংক্রিয় ঋণ বন্ধ, এবং মেশিন লার্নিং মডেল এবং খাঁটি GST এবং ক্রেডিট ডেটা ব্যবহার করে ডেটা-চালিত মূল্যায়ন। এই উদ্যোগের লক্ষ্য কার্যকরীভাবে MSME-এর জন্য কার্যকরী মূলধন বৃদ্ধি এবং তারল্য চ্যালেঞ্জ মোকাবেলা করা।
21।সম্প্রতি উত্তরপ্রদেশের মুখ্যসচিব পদে কাকে নিযুক্ত করা হয়েছে?

[A] বিক্রম সিনহা
[B] মনোজ কুমার সিং
[C] অমিত আগরওয়াল
[D] সঞ্জীব সিং

 

সঠিক উত্তর: B [মনোজ কুমার সিং]
দ্রষ্টব্য:
সিনিয়র আইএএস অফিসার মনোজ কুমার সিং, একজন 1988-ব্যাচের অফিসার, দুর্গা শঙ্কর মিশ্রের স্থলাভিষিক্ত হয়ে উত্তরপ্রদেশের মুখ্য সচিব হয়েছেন। সিং এর আগে কৃষি উৎপাদন কমিশনার, পরিকাঠামো ও শিল্প উন্নয়ন কমিশনার এবং উত্তর প্রদেশের পঞ্চায়েতি রাজ বিভাগের অতিরিক্ত মুখ্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।
22।সম্প্রতি, ভারত সরকার ভবিষ্যতের মহামারীর জন্য ভারতের স্বাস্থ্য ব্যবস্থার প্রস্তুতিকে একীভূত ও শক্তিশালী করার জন্য কোন প্রতিষ্ঠানের সাথে একটি ঋণ চুক্তি স্বাক্ষর করেছে?

[A] এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক
[B] বিশ্ব ব্যাঙ্ক
[C] রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
[D] স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

 

সঠিক উত্তর: A [এশীয় উন্নয়ন ব্যাংক]
দ্রষ্টব্য:
ভারত সরকার এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (ADB) ভবিষ্যতের মহামারীর জন্য ভারতের স্বাস্থ্য ব্যবস্থাকে উন্নত করতে $170 মিলিয়ন ঋণে স্বাক্ষর করেছে। প্রধান স্বাক্ষরকারীরা ছিলেন মিসেস জুহি মুখার্জি এবং মিস মিও ওকা। “স্থিতিস্থাপক এবং রূপান্তরমূলক স্বাস্থ্য সিস্টেম প্রোগ্রামের জন্য শক্তিশালী এবং পরিমাপযোগ্য পদক্ষেপ” এর লক্ষ্য হল রোগ নজরদারি, স্বাস্থ্যের জন্য মানব সম্পদ এবং জলবায়ু-সহনশীল জনস্বাস্থ্য পরিকাঠামো উন্নত করা, জাতীয় স্বাস্থ্য নীতি 2017 এবং PM-ABHIM-এর মতো সহায়ক উদ্যোগগুলি।

 

23।কোন ব্যাঙ্ক সম্প্রতি “MSME Sahaj” চালু করেছে, MSME-এর জন্য একটি ওয়েব-ভিত্তিক ডিজিটাল ব্যবসায়িক ঋণ সমাধান?

[A] Axis Bank
[B] State Bank of India
[C] Central Bank of India
[D] Union Bank of India

 

সঠিক উত্তর: B [ State Bank of India ]
নোট:
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) “এমএসএমই সহজ” চালু করেছে, একটি ডিজিটাল ব্যবসায়িক ঋণ সমাধান যা মাইক্রো, ছোট এবং মাঝারি উদ্যোগের (এমএসএমই) জন্য তৈরি করা হয়েছে। মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে GST-নিবন্ধিত চালানের বিরুদ্ধে অর্থায়ন, আবেদন থেকে বিতরণ পর্যন্ত 15 মিনিটের মধ্যে একটি দ্রুত প্রক্রিয়া, স্বয়ংক্রিয় ঋণ বন্ধ, এবং মেশিন লার্নিং মডেল এবং খাঁটি GST এবং ক্রেডিট ডেটা ব্যবহার করে ডেটা-চালিত মূল্যায়ন। এই উদ্যোগের লক্ষ্য কার্যকরীভাবে MSME-এর জন্য কার্যকরী মূলধন বৃদ্ধি এবং তারল্য চ্যালেঞ্জ মোকাবেলা করা।

 

24.সম্প্রতি খবরে দেখা ডুরান্ড কাপ কোন খেলার সাথে যুক্ত?

[A] বাস্কেটবল
[B] হকি
[C] ক্রিকেট
[D] ফুটবল

 

সঠিক উত্তর: D [ফুটবল]
দ্রষ্টব্য:
133তম ডুরান্ড কাপ, এশিয়ার প্রাচীনতম ক্লাব-ভিত্তিক ফুটবল টুর্নামেন্ট, 27 জুলাই 2024-এ শুরু হয় এবং 31 আগস্ট 2024-এ শেষ হয়৷ ম্যাচগুলি কলকাতা, কোকরাঝার, জামশেদপুর এবং শিলং-এ অনুষ্ঠিত হবে, জামশেদপুর প্রথমবারের মতো হোস্ট করবে৷ টুর্নামেন্টে ইন্ডিয়ান সুপার লিগ, আই-লিগ এবং সশস্ত্র বাহিনীর 24 টি দল অংশগ্রহণ করে। উদ্বোধনী ম্যাচ, সেমিফাইনাল ও ফাইনাল হবে কলকাতায়। মোহনবাগান সুপার জায়ান্ট বর্তমান চ্যাম্পিয়ন।
25।সম্প্রতি মুদুমালাই টাইগার রিজার্ভে দেখা সাধারণ ঘাস হলুদ কোন প্রজাতির অন্তর্গত?

[A] মাকড়সা
[B] প্রজাপতি
[C] ব্যাঙ
[D] পিঁপড়া

 

সঠিক উত্তর: B [প্রজাপতি]
দ্রষ্টব্য:
প্রথমবারের মতো, মুদুমালাই টাইগার রিজার্ভ (এমটিআর) এ তিন দিনের সমীক্ষা চলাকালীন সাধারণ ঘাসের হলুদ প্রজাপতির একটি বড় আকারের স্থানান্তর লক্ষ্য করা গেছে। সাধারণ ঘাস হলুদ (ইউরেমা হেকাবে) এশিয়া, উত্তর আমেরিকা, আফ্রিকা এবং অস্ট্রেলিয়া জুড়ে পাওয়া একটি ছোট প্রজাপতি। তারা খোলা ঘাসযুক্ত বা গুল্মযুক্ত ভূখণ্ড পছন্দ করে এবং ঋতুগত রঙের বৈচিত্র্য সহ প্রাণবন্ত হলুদ ডানা প্রদর্শন করে। উল্লেখযোগ্যভাবে পরিযায়ী, এই প্রজাপতিরা বড় দলে ভ্রমণ করে, নারীরা একা অমৃত খোঁজে। তাদের ব্যাপক উপস্থিতি সত্ত্বেও, তারা IUCN লাল তালিকায় ন্যূনতম উদ্বেগ হিসাবে তালিকাভুক্ত এবং ভারতের বন্য জীবন (সুরক্ষা) আইন, 1972 এর অধীনে সুরক্ষিত নয়।

 

26.কোন রাজ্য সম্প্রতি ম্যানুফ্যাকচারিং (নির্মাণ) এরিয়া বিল (NIRMAN)-2024 এর জন্য নোডাল বিনিয়োগ অঞ্চল পাস করেছে?

[A] বিহার
[B] হরিয়ানা
[C] মধ্যপ্রদেশ
[D] উত্তরপ্রদেশ

 

সঠিক উত্তর: D [উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
উত্তরপ্রদেশ উত্তরপ্রদেশ নোডাল ইনভেস্টমেন্ট রিজিয়ন ফর ম্যানুফ্যাকচারিং (নির্মাণ) এরিয়া বিল (NIRMAN)-2024 পাস করেছে, শিল্প বৃদ্ধি এবং অর্থনৈতিক উন্নয়নের জন্য বিশেষ বিনিয়োগ অঞ্চল (SIRs) প্রতিষ্ঠা করেছে। ব্যবসার পরিবেশ বাড়ানোর জন্য ITPO এবং MSME এর মধ্যে একটি সমঝোতা স্মারক এবং লখনউ এবং বারাণসীতে নতুন কনভেনশন সেন্টার নির্মাণ অন্তর্ভুক্ত রয়েছে। এই উদ্যোগগুলির লক্ষ্য হল MSME-কে উন্নীত করা এবং UP-কে শিল্প বিনিয়োগের প্রধান গন্তব্য হিসাবে স্থান দেওয়া।

 

27।সম্প্রতি খবরে দেখা জাতীয় সবুজ হাইড্রোজেন মিশনের প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] কার্বন নিঃসরণ 50% কমাতে
[B] গ্রীন হাইড্রোজেন এবং এর ডেরিভেটিভস উৎপাদন, ব্যবহার এবং রপ্তানি করার জন্য ভারতকে একটি বৈশ্বিক কেন্দ্রে পরিণত করা
[C] বৈদ্যুতিক যানবাহনের পরিকাঠামো বিকাশ করা
[D] সৌর শক্তির ব্যবহারকে উন্নীত করা

 

সঠিক উত্তর: B [গ্রীন হাইড্রোজেন এবং এর ডেরিভেটিভস উৎপাদন, ব্যবহার এবং রপ্তানি করার জন্য ভারতকে একটি বৈশ্বিক কেন্দ্রে পরিণত করা  
দ্রষ্টব্য:
নতুন এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রক 4 জানুয়ারী, 2023-এ কেন্দ্রীয় মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত জাতীয় সবুজ হাইড্রোজেন মিশনের অধীনে অর্থায়নের জন্য নির্দেশিকা জারি করেছে৷ এই মিশনের লক্ষ্য ভারতকে সবুজ হাইড্রোজেন উত্পাদন, ব্যবহার এবং রপ্তানি করার জন্য একটি বৈশ্বিক কেন্দ্রে পরিণত করা৷ মূল উপাদানগুলির মধ্যে রয়েছে গার্হস্থ্য ইলেক্ট্রোলাইজার উত্পাদন এবং সবুজ হাইড্রোজেন উত্পাদন, পাইলট প্রকল্প, গ্রিন হাইড্রোজেন হাবগুলির বিকাশ, গবেষণা ও উন্নয়নের জন্য কৌশলগত হাইড্রোজেন ইনোভেশন পার্টনারশিপ (শিপ) এবং একটি সমন্বিত দক্ষতা উন্নয়ন কর্মসূচির জন্য আর্থিক প্রণোদনা।

 

28।সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘Stablecoin’ কি?

[A] অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার
[B] ক্রিপ্টোকারেন্সি
[C] আয়ারল্যান্ডের মুদ্রা
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: B [ক্রিপ্টোকারেন্সি]
দ্রষ্টব্য:
TerraUSD-এর পতন সহ Stablecoin বাজারে সাম্প্রতিক অস্থিরতা, তাদের স্থায়িত্ব এবং নির্ভরযোগ্যতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। Stablecoins হল ক্রিপ্টোকারেন্সি যা স্থিতিশীল মূল্য বজায় রাখার জন্য ফিয়াট কারেন্সি বা কমোডিটি (যেমন, সোনা) এর মতো সম্পদের সাথে পেগ করা হয়। তারা জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সিগুলির উচ্চ অস্থিরতার বিকল্প অফার করে, যা তাদের দৈনন্দিন লেনদেনের জন্য সম্ভাব্যভাবে আরও উপযুক্ত করে তোলে।
29।সম্প্রতি, কোন ইনস্টিটিউট সামুদ্রিক নিরাপত্তার উন্নতির লক্ষ্যে একটি জাহাজ ট্র্যাজেক্টরি পূর্বাভাস টুল বিকাশের জন্য ইন্ডিয়ান রেজিস্টার অফ শিপিংয়ের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে?

[A] IIT রুরকি
[B] IIT Bombay
[C] IIT আহমেদাবাদ
[D] IIT দিল্লি

 

সঠিক উত্তর: B [IIT Bombay]
দ্রষ্টব্য:
IIT Bombay এবং Indian Register of Shipping (IRS) সামুদ্রিক নিরাপত্তার উন্নতির জন্য জাহাজের গতিপথের পূর্বাভাস দেওয়ার সরঞ্জাম তৈরি করতে অংশীদারিত্ব করেছে। এই টুলটি অক্ষম জাহাজের উপর ফোকাস করে, আগাম সতর্কতা প্রদান করে এবং উদ্ধার অভিযান সহজতর করে। আইআরএস-এর ইমার্জেন্সি রেসপন্স সিস্টেমের সাথে একত্রিত, এটির লক্ষ্য হল প্রবাহিত জাহাজগুলি সনাক্ত করে এবং কাছাকাছি জাহাজগুলিকে পুনরায় রুট করে প্রতিক্রিয়ার সময় বাড়ানো। প্রফেসর বেহেরা এবং শ্রীনেশ জাতীয় নিরাপত্তা লক্ষ্য এবং শিল্প-একাডেমিয়া সহযোগিতার সাথে এর সারিবদ্ধতার উপর জোর দেন।

 

30।সম্প্রতি, মাসুদ পেজেশকিয়ান কোন দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন?

[A] ইরাক
[B] কাতার
[C] মিশর
[D] ইরান

 

সঠিক উত্তর: D [ইরান]
দ্রষ্টব্য:
সংস্কারপন্থী নেতা মাসুদ পেজেশকিয়ান ইরানের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন, 6 জুলাই, 2024-এ সাঈদ জালিলির বিরুদ্ধে রান-অফ জিতেছেন। হেলিকপ্টার দুর্ঘটনায় রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসির মৃত্যুর পরে এই নির্বাচন হয়েছিল। পেজেশকিয়ান রান অফে 53.7% ভোট পান। 61 মিলিয়ন যোগ্য ভোটারের মধ্যে মাত্র 40% অংশ নিয়েছিল, 1979 সালের ইসলামী বিপ্লবের পর সর্বনিম্ন ভোটদান। ইরানের প্রেসিডেন্টের মেয়াদ চার বছর।
 
31.সম্প্রতি, স্টিল স্ল্যাগ রোডে প্রথম আন্তর্জাতিক সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়?

[A] ভোপাল
[B] নয়াদিল্লি
[C] চেন্নাই
[D] হায়দ্রাবাদ

 

সঠিক উত্তর: B [নয়া দিল্লি]
দ্রষ্টব্য:
ইস্পাত স্ল্যাগ রোডের উপর 1ম আন্তর্জাতিক সম্মেলন CSIR দ্বারা নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল, যেখানে NITI Aayog রাস্তা নির্মাণে ইস্পাত স্ল্যাগ ব্যবহারের জন্য নির্দেশিকা প্রকাশ করেছে৷ এই প্রযুক্তিটি ইস্পাত উৎপাদনের বর্জ্য পুনরায় ব্যবহার করে, শক্তিশালী, টেকসই এবং পরিবেশ বান্ধব রাস্তা তৈরি করে। প্রক্রিয়াকৃত ইস্পাত স্ল্যাগ উচ্চ শক্তি, কঠোরতা, ঘর্ষণ প্রতিরোধের, এবং নিষ্কাশন ক্ষমতা প্রদান করে। এটি আংশিকভাবে 1.8 বিলিয়ন টন প্রাকৃতিক সমষ্টির জন্য ভারতের বার্ষিক চাহিদা মেটাতে পারে। ভারতের প্রথম স্টিল স্ল্যাগ রোড নির্মিত হয়েছিল সুরাটে।
32।কোডেক্স অ্যালিমেন্টারিস কমিশনের নির্বাহী কমিটির (CCEXEC) 86তম অধিবেশন কোথায় আয়োজিত হয়েছিল?

[A] লন্ডন
[B] প্যারিস
[C] রোম
[D] জেনেভা

 

সঠিক উত্তর: C [রোম]
দ্রষ্টব্য:
ভারত রোমে জুলাই 1-5, 2024 পর্যন্ত কোডেক্স অ্যালিমেন্টারিস কমিশনের (CAC) কার্যনির্বাহী কমিটির 86 তম অধিবেশনে অংশগ্রহণ করেছিল। FSSAI CEO শ্রী জি কমলা বর্ধন রাও প্রতিনিধিত্ব করেছেন, ভারত মশলা, উদ্ভিজ্জ তেল এবং খাদ্য নিরাপত্তার মানকে সমর্থন করেছে। মূল উদ্যোগের মধ্যে রয়েছে শিগা টক্সিন-উৎপাদনকারী ই. কোলি নিয়ন্ত্রণের নির্দেশিকা, খাদ্য প্রক্রিয়াকরণে নিরাপদ পানির ব্যবহার এবং খাদ্য প্যাকেজিংয়ে পুনর্ব্যবহৃত উপকরণ। ভারতের সক্রিয় ভূমিকা বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার মান এবং ন্যায্য বাণিজ্য অনুশীলনের প্রতি তার প্রতিশ্রুতিকে স্পষ্ট করে। 1963 সালে FAO এবং WHO দ্বারা প্রতিষ্ঠিত CAC, 1964 সাল থেকে ভারত সহ 189 জন সদস্য রয়েছে।
33.সম্প্রতি, ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (NCPCR) কোন রাজ্যের মাইকা মাইনকে শিশু-শ্রম-মুক্ত ঘোষণা করেছে?

[A] মধ্যপ্রদেশ
[B] ঝাড়খণ্ড
[C] ওড়িশা
[D] গুজরাট

 

সঠিক উত্তর: B [ঝাড়খণ্ড]
দ্রষ্টব্য:
ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (NCPCR) 5 জুলাই, 2024-এ ঝাড়খণ্ডের মিকা মাইনকে শিশু শ্রমমুক্ত ঘোষণা করেছে৷ এই মাইলফলকটি শিশুশ্রমের একটি সরবরাহ শৃঙ্খল পরিষ্কার করার প্রথম সফল প্রচেষ্টাকে চিহ্নিত করে৷ উদ্যোগটি 20 বছর আগে শুরু হয়েছিল, রাজ্য এবং কেন্দ্রীয় সরকার, সুশীল সমাজ এবং স্থানীয় কর্তৃপক্ষকে জড়িত করে। প্রায় 20,000 শিশু আগে মাইকা খনিতে নিযুক্ত ছিল কিন্তু তারপর থেকে তাদের পুনর্বাসন করা হয়েছে এবং স্কুলে ভর্তি করা হয়েছে।

 

34.কোন কোম্পানি সম্প্রতি বিশ্বের প্রথম কম্প্রেসড ন্যাচারাল গ্যাস (CNG)-চালিত টু-হুইলার চালু করেছে?

[A] Yamaha
[B] Bajaj Auto
[C] Hero
[D] Royal Enfield

 

সঠিক উত্তর: B [ Bajaj Auto ]
দ্রষ্টব্য:
বাজাজ অটো পুনেতে বিশ্বের প্রথম সিএনজি চালিত টু-হুইলার, ফ্রিডম 125 লঞ্চ করেছে। প্রায় 95,000 টাকা দামের, এই এন্ট্রি-লেভেল যানটির লক্ষ্য মোটরসাইকেলের বাজারে বিপ্লব ঘটানো। সিইও রাজীব বাজাজ পেট্রোল নির্ভরতা থেকে এর স্বাধীনতা তুলে ধরেছেন। মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক, মনো-লিঙ্ক সাসপেনশন, সামনের ডিস্ক এবং পিছনের ড্রাম ব্রেক এবং একটি 125cc ইঞ্জিন।

 

35।হ্যাব্রোসেস্টাম স্বামীনাথন, সম্প্রতি খবরে দেখা যায়, কোন প্রজাতির অন্তর্গত?

[A] ব্যাঙ
[B] মাছ
[C] মাকড়সা
[D] কুমির

 

সঠিক উত্তর: C [মাকড়সা ]
দ্রষ্টব্য:
ক্রাইস্ট কলেজ, ইরিঞ্জালাকুডা থেকে গবেষকরা, দক্ষিণ পশ্চিমঘাটের চিরহরিৎ বনে দুটি নতুন লিটার-বাসকারী জাম্পিং স্পাইডার প্রজাতি আবিষ্কার করেছেন। Habrocestum swaminathan এবং Habrocestum benjamin নামে পরিচিত, তারা Habrocestum গণে অবদান রাখে। এই মাকড়সাগুলি প্রাকৃতিক কীটপতঙ্গ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং বাস্তুতন্ত্রের স্বাস্থ্যের সূচক হিসাবে কাজ করে। এমএস স্বামীনাথনকে সম্মান জানিয়ে কুঁথি নদীর কাছে হ্যাব্রোসেস্টাম স্বামীনাথন পাওয়া গিয়েছিল, যখন হ্যাব্রোসেস্টাম বেঞ্জামিন, তার রঙিন প্যাচগুলির জন্য বিখ্যাত, থুশারাগিরি জলপ্রপাতের কাছে আবিষ্কৃত হয়েছিল এবং জাম্পিং স্পাইডার বিশেষজ্ঞ সুরেশ পি বেঞ্জামিনের নামে নামকরণ করা হয়েছিল।
36.সম্প্রতি, 15 তম কৃষি নেতৃত্ব পুরস্কার কমিটি দ্বারা কোন রাজ্যকে 2024 সালের জন্য সেরা কৃষি রাজ্য পুরস্কারে সম্মানিত করা হয়েছে?

[A] মহারাষ্ট্র
[B] গুজরাট
[C] মধ্যপ্রদেশ
[D] উত্তরপ্রদেশ

 

সঠিক উত্তর: A [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
বিচারপতি পি সথাশিবমের সভাপতিত্বে 15 তম কৃষি নেতৃত্ব পুরস্কার কমিটি, 2024 সালের জন্য মহারাষ্ট্রকে সেরা কৃষি রাজ্য হিসাবে মনোনীত করেছে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শ্রী একনাথ শিন্ডে 10 জুলাই নয়াদিল্লিতে পুরস্কার গ্রহণ করবেন। এর উদ্ভাবনী কৃষি নীতি ও কর্মসূচির জন্য স্বীকৃত , মহারাষ্ট্রের উদ্যোগের মধ্যে রয়েছে বৃহত্তম বাঁশ মিশন, ব্যাপক সেচ প্রকল্প এবং ন্যানো-প্রযুক্তি সার বিতরণ। পুরস্কারটি কৃষির অগ্রগতি এবং গ্রামীণ সমৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান তুলে ধরে।
37।সম্প্রতি খবরে দেখা গণ্ডকী নদী কোন নদীর বাম তীর উপনদী?

[A] কাবেরী নদী
[B] গঙ্গা নদী
[C] নর্মদা নদী
[D] ব্রহ্মপুত্র নদী

 

সঠিক উত্তর: B [গঙ্গা নদী]
দ্রষ্টব্য:
বিহারের সারান জেলার গণ্ডকী নদীর উপর একটি 15 বছর বয়সী সেতু 4 জুলাই ধসে পড়ে, 24 ঘন্টার মধ্যে জেলায় তৃতীয় সেতুটি ধসে। সেতুটি সারানের গ্রামগুলিকে সিওয়ান জেলার সাথে সংযুক্ত করেছে। গত 17 দিনে বিহার জুড়ে 12টি সেতু ভেঙে পড়েছে। গন্ডকী নদী, নারায়ণী এবং গন্ডক নামেও পরিচিত, নেপালে উৎপন্ন হয়েছে এবং বিহারের পাটনার কাছে গঙ্গায় প্রবাহিত হয়েছে। 475 মাইল বিস্তৃত, এটির 46,300 বর্গকিলোমিটার একটি ক্যাচমেন্ট এলাকা রয়েছে, ভারতে 7,620 বর্গকিমি। নদীটি হিমালয়, গঙ্গা, বুরহি গন্ডক অববাহিকা এবং ঘাগরা অববাহিকা দ্বারা সীমানাবদ্ধ, এর উপরের ধারে 1,710টি হিমবাহ এবং 300 টিরও বেশি হ্রদ রয়েছে।
38.সম্প্রতি খবরে দেখা কোপার্নিকাস প্রোগ্রাম কি?

[A] একটি নতুন সাইবার নিরাপত্তা কর্মসূচি
[B] এটি ইউরোপীয় ইউনিয়নের আর্থ অবজারভেশন প্রোগ্রাম
[C] এটি বন্যপ্রাণী অভিবাসনের ধরণ পর্যবেক্ষণ করার একটি প্রোগ্রাম
[D] নতুন শিক্ষামূলক কর্মসূচি

 

সঠিক উত্তর: B [এটি ইউরোপীয় ইউনিয়নের আর্থ অবজারভেশন প্রোগ্রাম]
দ্রষ্টব্য:
কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস (C3S) অনুসারে, জুন 2024 বিশ্বব্যাপী উষ্ণতম জুন হিসাবে রেকর্ড করা হয়েছিল, যেখানে তাপমাত্রা 1991-2020 গড় থেকে 0.67 ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল এবং 2023 সালের জুনে আগের সর্বোচ্চ সেটটিকে 0.14 ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। C3S, EU দ্বারা কোপার্নিকাস আর্থ অবজারভেশন প্রোগ্রামের অংশ, বিশ্বব্যাপী জলবায়ু নীতি এবং স্থিতিস্থাপক প্রচেষ্টাকে সমর্থন করে। এটি পৃথিবী পর্যবেক্ষণ স্যাটেলাইট এবং সিটু সেন্সর থেকে ডেটা ব্যবহার করে, জলবায়ু সংক্রান্ত প্রামাণিক তথ্য প্রদানের জন্য এটি প্রক্রিয়াকরণ করে। ECMWF দ্বারা বাস্তবায়িত, C3S গ্লোবাল ক্লাইমেট অবজারভিং সিস্টেম (GCOS) এবং ওয়ার্ল্ড ক্লাইমেট রিসার্চ প্রোগ্রাম (WCRP) দ্বারা সংজ্ঞায়িত ব্যবহারকারীর চাহিদার সাথে সামঞ্জস্য রেখে মানব-প্ররোচিত জলবায়ু পরিবর্তন বোঝা এবং প্রশমিত করতে অবদান রাখে।

 

39.ওয়ার্ল্ড নেটওয়ার্ক অফ বায়োস্ফিয়ার রিজার্ভস (WNBR) তে সম্প্রতি কতগুলি নতুন জীবমণ্ডল সংরক্ষিত হয়েছে?

[A] 10
[B] 11
[C] 12
[D] 13

 

সঠিক উত্তরঃ  B [11]
দ্রষ্টব্য:
ইউনেস্কো কলম্বিয়া, ডোমিনিকান প্রজাতন্ত্র, গাম্বিয়া, ইতালি, মঙ্গোলিয়া, ফিলিপাইন, কোরিয়া প্রজাতন্ত্র এবং স্পেন জুড়ে 11টি নতুন জীবজগৎ সংরক্ষণের মনোনীত করেছে, যার মধ্যে দুটি আন্তঃসীমান্ত রিজার্ভ রয়েছে। অড্রে আজৌলে বিশ্বব্যাপী চ্যালেঞ্জের মধ্যে জীববৈচিত্র্য সংরক্ষণে তাদের ভূমিকার উপর জোর দিয়েছেন। বায়োস্ফিয়ার রিজার্ভ বৈজ্ঞানিক গবেষণায় সহায়তা করে, পরিবেশগত নীতি অবহিত করে এবং স্থানীয় টেকসই উন্নয়নে সহায়তা করে। এই সংযোজনগুলির সাথে, ওয়ার্ল্ড নেটওয়ার্ক অফ বায়োস্ফিয়ার রিজার্ভস এখন 136টি দেশে মোট 759টি সাইট, 7.44 মিলিয়ন বর্গ কিলোমিটার কভার করে, বিভিন্ন ইকোসিস্টেম প্রদর্শন করে এবং বিশ্বব্যাপী 275 মিলিয়ন মানুষকে জড়িত করে।
40।সম্প্রতি খবরে দেখা গেল পাঙ্গোলাখা বন্যপ্রাণী অভয়ারণ্য কোন রাজ্যে অবস্থিত?

[A] পশ্চিমবঙ্গ
[B] সিকিম
[C] আসাম
[D] অরুণাচল প্রদেশ

 

সঠিক উত্তর: B [সিকিম]
দ্রষ্টব্য:
ক্যামেরা ট্র্যাপগুলি সিকিমের পাঙ্গোলাখা বন্যপ্রাণী অভয়ারণ্য থেকে ভুটানের সামস্তে জেলা পর্যন্ত একটি বাঘের গতিবিধি রেকর্ড করেছে৷ 128 বর্গ কিলোমিটারের অভয়ারণ্যটি ভারত এবং ভুটানের মধ্যে বন্যপ্রাণীর জন্য একটি গুরুত্বপূর্ণ করিডোর। ছবিগুলো আন্তঃসীমান্ত বন্যপ্রাণী করিডোর রক্ষার গুরুত্ব এবং সফল সংরক্ষণ প্রচেষ্টাকে তুলে ধরে। সিকিমের বৃহত্তম বন্যপ্রাণী অভয়ারণ্য পঙ্গোলাখা, লাল পান্ডা এবং তুষার চিতাবাঘের মতো বিভিন্ন প্রজাতির হোস্ট করে এবং নেওরা ভ্যালি ন্যাশনাল পার্ক এবং ভুটানের বনের সাথে সংযোগ করে।
41.সম্প্রতি খবরে দেখা গেল পাঙ্গোলাখা বন্যপ্রাণী অভয়ারণ্য কোন রাজ্যে অবস্থিত?

[A] পশ্চিমবঙ্গ
[B] সিকিম
[C] আসাম
[D] অরুণাচল প্রদেশ

 

সঠিক উত্তর: B [সিকিম]
দ্রষ্টব্য:
ক্যামেরা ট্র্যাপগুলি সিকিমের পাঙ্গোলাখা বন্যপ্রাণী অভয়ারণ্য থেকে ভুটানের সামস্তে জেলা পর্যন্ত একটি বাঘের গতিবিধি রেকর্ড করেছে৷ 128 বর্গ কিলোমিটারের অভয়ারণ্যটি ভারত এবং ভুটানের মধ্যে বন্যপ্রাণীর জন্য একটি গুরুত্বপূর্ণ করিডোর। ছবিগুলো আন্তঃসীমান্ত বন্যপ্রাণী করিডোর রক্ষার গুরুত্ব এবং সফল সংরক্ষণ প্রচেষ্টাকে তুলে ধরে। সিকিমের বৃহত্তম বন্যপ্রাণী অভয়ারণ্য পঙ্গোলাখা, লাল পান্ডা এবং তুষার চিতাবাঘের মতো বিভিন্ন প্রজাতির হোস্ট করে এবং নেওরা ভ্যালি ন্যাশনাল পার্ক এবং ভুটানের বনের সাথে সংযোগ করে।

 

42।পার্ল স্পট কি (Etroplus suratensis), সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] মাছ
[B] মাকড়সা
[C] ব্যাঙ
[D] কাছিম

 

সঠিক উত্তর: A [মাছ]
দ্রষ্টব্য:
কেরালার পার্ল স্পট চাষীরা মাছের বৃদ্ধির হার অর্জনের জন্য সংগ্রাম করে, কিন্তু কেরালা ইউনিভার্সিটি অফ ফিশারিজ অ্যান্ড ওশান স্টাডিজ (KUFOS) জিনোম এডিটিং মিশনের মাধ্যমে এটি পরিবর্তন করার লক্ষ্য রাখে। দ্রুত বৃদ্ধির জন্য জেনেটিক মেকআপকে লক্ষ্য করে, এই প্রকল্পটি প্রজনন এবং বীজ উৎপাদনকে বাড়িয়ে তুলতে পারে। মুক্তার দাগ, প্রতি কেজি ₹650-₹700 এ বিক্রি হয়, জেনেটিকালি ইম্প্রুভড ফার্মড তেলাপিয়া (GIFT) এর চেয়ে ধীরে বৃদ্ধি পায়। কেরালা বছরে 2,000 টন উত্পাদন করে, 10,000 টন চাহিদার বিপরীতে।

 

43.ভারত বিল পেমেন্ট সিস্টেম, সম্প্রতি সংবাদে উল্লিখিত, একটি পেমেন্ট চ্যানেল সিস্টেম কোন প্রতিষ্ঠান দ্বারা ধারণা করা হয়েছে?

[A] RBI
[B] NABARD
[C] SBI
[D] SEBI

 

সঠিক উত্তর: A [RBI]
দ্রষ্টব্য:
আরবিআই বাধ্যতামূলক করেছে যে তৃতীয় পক্ষের অ্যাপের মাধ্যমে সমস্ত ক্রেডিট কার্ড বিল পেমেন্ট অবশ্যই ভারত বিল পেমেন্ট সিস্টেম (BBPS) এর মাধ্যমে রুট করা উচিত। NPCI দ্বারা পরিচালিত, BBPS বিল পরিশোধের জন্য একটি কেন্দ্রীভূত প্ল্যাটফর্ম অফার করে। এটি প্রধান ব্যাঙ্ক এবং CRED, PhonePe, Amazon Pay এবং Paytm-এর মতো অ্যাপগুলির ব্যবহারকারীদের প্রভাবিত করে৷ এই পদক্ষেপের লক্ষ্য পিয়ার-টু-পিয়ার লেনদেন নিয়ন্ত্রণ করা এবং কেন্দ্রীভূত পর্যবেক্ষণ নিশ্চিত করা।

 

44.সম্প্রতি, কোন রাজ্য সরকার বৃক্ষরোপন জন অভিযান-2024-এর অধীনে ‘মিত্র ভ্যান’ প্রতিষ্ঠার ঘোষণা করেছে?

[A] ওড়িশা
[B] বিহার
[C] উত্তর প্রদেশ
[D] তেলেঙ্গানা

 

সঠিক উত্তর: C [উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
উত্তরপ্রদেশ সরকার বৃক্ষরোপন জন অভিযান-2024-এর অধীনে ‘মিত্র ভ্যান’ চালু করেছে, যার লক্ষ্য উত্তর প্রদেশ-নেপাল সীমান্তে 35 কোটি চারা রোপণ করা। বন বিভাগ দ্বারা সমন্বিত, এই অভিযানে 35টি বন বিভাগ এবং প্রতিবেশী রাজ্যের বিশিষ্ট ব্যক্তিরা জড়িত থাকবে। প্রধান জেলাগুলির মধ্যে রয়েছে সাহারানপুর, লখিমপুর খেরি এবং মহারাজগঞ্জ। ‘শক্তি ভ্যান’ এবং ‘যুব ভ্যান’-এর মতো অতিরিক্ত উদ্যোগও প্রতিষ্ঠিত হবে। 20 জুলাই থেকে প্রচার শুরু হবে।

 

45।সম্প্রতি খবরে দেখা সেন্টিনেল পারমাণবিক ক্ষেপণাস্ত্র কোন দেশ তৈরি করেছে?

[A] মার্কিন যুক্তরাষ্ট্র
[B] রাশিয়া
[C] ভারত
[D] ফ্রান্স

 

সঠিক উত্তরঃ A [USA]
নোট:
মার্কিন সামরিক বাহিনী নর্থরপ গ্রুম্যান এবং এয়ার ফোর্স গ্লোবাল স্ট্রাইক কমান্ডের সাথে LGM-35A সেন্টিনেল আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (ICBM) তৈরি করছে। এই নতুন ICBM 400 LGM-30 Minuteman III মিসাইল প্রতিস্থাপন করবে, 1970 এর দশক থেকে পরিষেবাতে। সেন্টিনেলে ডিজিটাল ইঞ্জিনিয়ারিং, মডুলার আর্কিটেকচার এবং একটি W87-1 থার্মোনিউক্লিয়ার ওয়ারহেড রয়েছে। 5,500 কিমি অতিক্রম করে, এটি 30 মিনিটের মধ্যে বিশ্বব্যাপী যে কোনও লক্ষ্যকে আঘাত করতে পারে।

 

46.সম্প্রতি ভারতীয় পুরুষ ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে কাকে নিযুক্ত করা হয়েছে?

[A] গৌতম গম্ভীর
[B] এমএস ধোনি
[C] যুবরাজ সিং
[D] রাহুল দ্রাবিড়

 

সঠিক উত্তর: A [গৌতম গম্ভীর]
দ্রষ্টব্য:
রাহুল দ্রাবিড়ের পরিবর্তে ভারতীয় পুরুষ ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিযুক্ত হয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর। বিসিসিআই সেক্রেটারি জয় শাহ 9 জুলাই, 2024-এ ঘোষণা করেছিলেন, গম্ভীরের মেয়াদ তিন বছর স্থায়ী হবে। তিনি 2026 টি-টোয়েন্টি বিশ্বকাপ, 2027 ওয়ানডে বিশ্বকাপ এবং 2025 আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে দলের তত্ত্বাবধান করবেন। জুলাইয়ে শ্রীলঙ্কা সফর দিয়ে গম্ভীর তার ভূমিকা শুরু করেন।

 

47।সম্প্রতি, ভারত ও রাশিয়া কোন বছরের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য 100 বিলিয়ন ডলারে উন্নীত করতে সম্মত হয়েছে?

[A] 2025
[B] 2027
[C] 2028
[D] 2030

 

সঠিক উত্তর: D [2030]
দ্রষ্টব্য:
ভারত ও রাশিয়া 2030 সালের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য $100 বিলিয়নে বৃদ্ধি করতে এবং 22 তম বার্ষিক সম্মেলনের সময় পশ্চিমা নিষেধাজ্ঞাগুলিকে বাইপাস করতে জাতীয় মুদ্রা ব্যবহার করতে সম্মত হয়েছে৷ প্রধানমন্ত্রী মোদি ইউক্রেনে বেসামরিক মৃত্যু বন্ধ করার আহ্বান জানিয়েছেন। রাশিয়া তার সামরিক বাহিনীতে ভারতীয় নিয়োগপ্রাপ্তদের ত্বরান্বিত করবে। যৌথ বিবৃতিতে ইউক্রেন সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের উপর জোর দেওয়া হয়েছে এবং জলবায়ু পরিবর্তন, মেরু গবেষণা, আইনি সালিশ এবং ফার্মাসিউটিক্যাল সার্টিফিকেশনের বিষয়ে সমঝোতা স্মারক অন্তর্ভুক্ত করা হয়েছে।
48.সম্প্রতি, প্রাক্তন CJI UU ললিত কোন রাজ্যে উপাচার্য নিয়োগের জন্য প্যানেলের প্রধান হিসেবে নিযুক্ত হয়েছেন?

[A] বিহার
[B] উত্তরপ্রদেশ
[C] হরিয়ানা
[D] পশ্চিমবঙ্গ

 

সঠিক উত্তর: D [পশ্চিমবঙ্গ]
দ্রষ্টব্য:
সুপ্রিম কোর্ট প্রাক্তন প্রধান বিচারপতি উদয় উমেশ ললিতকে পশ্চিমবঙ্গের রাজ্য-চালিত বিশ্ববিদ্যালয়গুলির জন্য উপাচার্য বাছাই করার জন্য কমিটির চেয়ারম্যান হিসাবে নিযুক্ত করেছে৷ 9 জুলাই, 2024-এ নেওয়া এই সিদ্ধান্তটি পশ্চিমবঙ্গ সরকারের কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে একটি বিশেষ ছুটির আবেদনের পরে। নিয়োগের তত্ত্বাবধানের জন্য একটি ছয় সদস্যের কমিটি গঠন করা হবে, যা রাজ্যপাল এবং রাজ্য সরকার উভয়ের দ্বারা সম্মত হবে।
49.কোন সংস্থা বৃহৎ তৃণভোজী- গৌড় ও সাম্বার-এর জেনেটিক সংযোগের ব্যাঘাত নিয়ে গবেষণাটি পরিচালনা করেছে?

[A] Indian National Center for Ocean Information Services (INCOIS)
[B] National Center for Biological Sciences (NCBS)
[C] Wildlife Institute of India
[D] Indian Council of Agricultural Research (ICAR)

 

সঠিক উত্তর: B [National Center for Biological Sciences (NCBS) ]
দ্রষ্টব্য:
ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল সায়েন্সেস (এনসিবিএস) সমীক্ষা প্রকাশ করেছে যে মধ্য ভারতে ভূমি ব্যবহারের ধরণ এবং রাস্তাগুলি গৌড় এবং সাম্বার মতো বৃহৎ তৃণভোজীদের মধ্যে জেনেটিক সংযোগকে মারাত্মকভাবে ব্যাহত করে। মলিকুলার ইকোলজিতে প্রকাশিত, গবেষণায় একাধিক বাঘ সংরক্ষণাগার এবং বন্যপ্রাণী অভয়ারণ্য জুড়ে মল নমুনা থেকে জেনেটিক বিশ্লেষণ ব্যবহার করা হয়েছে। এটি হাইলাইট করেছে যে কীভাবে অবকাঠামো সম্প্রসারণ জনসংখ্যাকে খণ্ডিত করে, পরিবেশগত চাপ এবং মানুষের কার্যকলাপের মধ্যে প্রজাতির অভিযোজন এবং বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ জেনেটিক বৈচিত্র্য হ্রাস করে।

 

50।সম্প্রতি, কোন IIT-এর গবেষকরা অভূতপূর্ব নির্ভুলতার সাথে প্রাথমিক পর্যায়ের রোগ সনাক্ত করতে সক্ষম একটি অগ্রগামী ‘ল্যাব-অন-চিপ’ ডিভাইস উন্মোচন করেছেন?

[A] IIT BHU বারাণসী
[B] IIT কানপুর
[C] IIT দিল্লি
[D] IIT রুরকি

 

সঠিক উত্তর: A [IIT BHU বারাণসী]
নোট:
IIT-BHU বারাণসীর গবেষকরা একটি যুগান্তকারী ‘ল্যাব-অন-চিপ’ ডিভাইস তৈরি করেছেন যা অভূতপূর্ব নির্ভুলতার সাথে প্রাথমিক পর্যায়ে রোগ শনাক্ত করতে সক্ষম। এই উদ্ভাবন, সারফেস-এনহান্সড রমন স্ক্যাটারিং (SERS) প্রযুক্তি ব্যবহার করে, ডোপামিনের মতো নিউরোট্রান্সমিটারের মিনিট ঘনত্ব সনাক্ত করতে পারে, যা পারকিনসনস, বিষণ্নতা এবং সিজোফ্রেনিয়ার মতো স্নায়বিক অসুস্থতার প্রাথমিক নির্ণয়ে সহায়তা করে। এই নন-ইনভেসিভ ডিভাইসটি রিয়েল-টাইম মনিটরিং এবং ব্যক্তিগতকৃত চিকিত্সা পরিকল্পনাগুলিতে উল্লেখযোগ্য অগ্রগতির প্রতিশ্রুতি দেয়, সম্ভাব্য অগণিত জীবন বাঁচায়।

 ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!