কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ-14TH JULY-2024

 

 

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ –  জুলাই (২০২৪)

14TH JULY-2024

1.কোন রাজ্য সরকার সম্প্রতি ‘মুখ্যমন্ত্রী মাঝি লাডকি বাহিন’ প্রকল্প চালু করেছে?

[A] মহারাষ্ট্র
[B] ওড়িশা
[C] গুজরাট
[D] কেরালা

 

সঠিক উত্তর: A [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
মহারাষ্ট্রে চালু হওয়া মুখ্যমন্ত্রী মাঝি লাডকি বাহিন স্কিম 2024, মেয়েদের জন্য বিনামূল্যে শিক্ষা এবং বেকারদের জন্য সহায়তা প্রদান করে। 21-60 বছর বয়সী যোগ্য মহিলারা পাবেন Rs. 1500 মাসিক। আর্থিক স্বাধীনতা এবং স্বনির্ভরতা প্রচারের লক্ষ্যে, এই প্রকল্পে 46 হাজার কোটি টাকার বাজেট রয়েছে, যা মহিলাদের বিভিন্ন সুবিধা প্রদান করে, তাদের উন্নয়ন এবং সামগ্রিক মঙ্গল বৃদ্ধি করে।

 

2.পরিসংখ্যান দিবস, 2024 এর থিম কি?

[A] সিদ্ধান্ত গ্রহণের জন্য ডেটার ব্যবহার
[B] জাতীয় নির্দেশক কাঠামোর সাথে রাষ্ট্রীয় নির্দেশক কাঠামোর সারিবদ্ধকরণ
[C] টেকসই উন্নয়নের জন্য ডেটা
[D] ক্ষুধার অবসান, খাদ্য নিরাপত্তা অর্জন এবং উন্নত পুষ্টি

 

সঠিক উত্তর: A [সিদ্ধান্ত গ্রহণের জন্য ডেটা ব্যবহার]
দ্রষ্টব্য:
জাতীয় পরিসংখ্যান দিবস, ভারতে প্রতি বছর ২৯শে জুন উদযাপিত হয়, পরিসংখ্যান এবং অর্থনৈতিক পরিকল্পনায় অবদানের জন্য অধ্যাপক প্রশান্ত চন্দ্র মহলানোবিসকে সম্মানিত করে। 2007 সালে সূচিত, এর লক্ষ্য হল আর্থ-সামাজিক নীতি গঠনে পরিসংখ্যানের মুখ্য ভূমিকা সম্পর্কে, বিশেষ করে যুবকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। 2024-এর থিম, “সিদ্ধান্ত গ্রহণের জন্য ডেটার ব্যবহার,” জাতীয় উন্নয়নকে উৎসাহিত করার জন্য পরিসংখ্যানগত অন্তর্দৃষ্টির মাধ্যমে জ্ঞাত সিদ্ধান্ত গ্রহণের গুরুত্বের ওপর জোর দেয়।

 

3.সম্প্রতি খবরে দেখা ‘ওরোপাউচে জ্বর’-এর কার্যকারক কী?

[A] ব্যাকটেরিয়া
[B] ছত্রাক
[C] ভাইরাস
[D] প্রোটোজোয়া

 

সঠিক উত্তর: C [ভাইরাস]
দ্রষ্টব্য:
ইতালি সম্প্রতি Oropouche জ্বরের প্রথম কেস রিপোর্ট করেছে, Oropouche Virus (OROV), একটি উদীয়মান মশা-বাহিত রোগের কারণে। OROV, অর্থোবুনিয়াভাইরাস পরিবারের অংশ, 4 থেকে 8 দিনের ইনকিউবেশন পিরিয়ড এবং 1955 সালে ত্রিনিদাদ ও টোবাগোতে প্রথম শনাক্ত করা হয়েছিল। লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, পেশী এবং জয়েন্টে ব্যথা এবং বমি বমি ভাব। গুরুতর ক্ষেত্রে মেনিনজাইটিস বা এনসেফালাইটিস হতে পারে। সংক্রামিত মিডজ বা মশার মাধ্যমে সংক্রমণ ঘটে, বর্তমানে কোন নির্দিষ্ট চিকিৎসা বা ভ্যাকসিন উপলব্ধ নেই।

 

4.কোন দল দক্ষিণ আফ্রিকা দলকে পরাজিত করে 9তম ICC পুরুষদের T20 বিশ্বকাপ জিতেছে?

[A] ভারত
[B] আফগানিস্তান
[C] অস্ট্রেলিয়া
[D] নিউজিল্যান্ড

 

সঠিক উত্তর:A [ভারত]
দ্রষ্টব্য:
রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় পুরুষ ক্রিকেট দল, 29 শে জুন 2024-এ বার্বাডোসের কেনসিংটন ওভালে দক্ষিণ আফ্রিকাকে 7 রানে পরাজিত করে 9ম আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল। 2007 সালের পর এটি ভারতের দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়। বিজয় ফাইনালটি রোহিত শর্মা, বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজার টি-টোয়েন্টি অবসরকে চিহ্নিত করেছিল। কোচ হিসেবে এটিই ছিল রাহুল দ্রাবিড়ের শেষ অ্যাসাইনমেন্ট।

 

5.সম্প্রতি খবরে দেখা ‘স্নোব্লাইন্ড’ কী?

[A] এক্সোপ্ল্যানেট
[B] গ্রহাণু
[C] ম্যালওয়্যার
[D] ওষুধ

 

সঠিক উত্তর: C [ম্যালওয়্যার]
দ্রষ্টব্য:
‘স্নোব্লাইন্ড’ নামে একটি নতুন অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার ‘seccomp’ নিরাপত্তা বৈশিষ্ট্য ব্যবহার করে অ্যান্টি-টেম্পার মেকানিজম বাইপাস করে ব্যাঙ্কিং শংসাপত্র চুরি করতে ব্যবহারকারীদের লক্ষ্য করে। স্নোব্লাইন্ড সনাক্তকরণ এড়াতে অ্যাপ্লিকেশনগুলিকে পুনরায় প্যাক করে এবং দূরবর্তীভাবে স্ক্রিনগুলি দেখার জন্য অ্যাক্সেসিবিলিটি পরিষেবাগুলি ব্যবহার করে, বায়োমেট্রিক এবং দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ অক্ষম করে৷ এটি প্রাথমিকভাবে অবিশ্বস্ত উত্স থেকে অ্যাপের মাধ্যমে ডিভাইসগুলিকে সংক্রামিত করে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় সবচেয়ে সক্রিয়, ব্যাঙ্কিং অ্যাপের নিরাপত্তার জন্য একটি উল্লেখযোগ্য হুমকি।

 

6.কোন মন্ত্রণালয় সম্প্রতি একটি eSankhyiki পোর্টাল তৈরি করেছে?

[A] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[B] অর্থ মন্ত্রণালয়
[C] পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়
[D] প্রতিরক্ষা মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয় (MoSPI) পরিকল্পনাবিদ, নীতি-নির্ধারক এবং গবেষকদের জন্য রিয়েল-টাইম ডেটা প্রদানের জন্য eSankhyiki পোর্টাল চালু করেছে। এটির লক্ষ্য ডেটা ম্যানেজমেন্ট এবং শেয়ারিংকে স্ট্রীমলাইন করা, জাতীয় অ্যাকাউন্টস স্ট্যাটিস্টিক্স এবং কনজিউমার প্রাইস ইনডেক্সের মতো মূল ডেটাসেটগুলিতে অ্যাক্সেস অফার করা। পোর্টালের ডেটা ক্যাটালগ মডিউলে বিস্তারিত মেটাডেটা এবং ভিজ্যুয়ালাইজেশন সহ 2291 টিরও বেশি ডেটাসেট রয়েছে, তথ্য অ্যাক্সেসযোগ্যতা এবং তথ্যগত সিদ্ধান্ত গ্রহণ এবং জনসাধারণের ব্যবহারের জন্য পুনরায় ব্যবহারযোগ্যতা বৃদ্ধি করে।

 

7.প্রতি বছর কোন দিনটিকে ‘পণ্য ও পরিষেবা কর (GST) দিবস’ হিসেবে পালন করা হয়?

[A] 1 জুলাই
[B] 2 জুলাই
[C] 3 জুলাই
[D] 4 জুলাই

 

সঠিক উত্তর: A [1 জুলাই]
দ্রষ্টব্য:
পণ্য ও পরিষেবা কর (GST) দিবস, প্রতি বছর 1 জুলাই পালন করা হয়, ভারতের রূপান্তরমূলক কর ব্যবস্থার বাস্তবায়নকে স্মরণ করে। 2024 উদযাপনটি GST-এর সপ্তম বার্ষিকীকে চিহ্নিত করে, যা পূর্বে কেন্দ্রীয় এবং রাজ্য সরকার দ্বারা পরিচালিত জটিল কর কাঠামোকে সহজ করার জন্য চালু করা হয়েছিল। জিএসটি ভারতের রাজস্ব ল্যান্ডস্কেপকে বৈপ্লবিক পরিবর্তন করেছে, পরোক্ষ করের সুবিন্যস্তকরণ এবং অর্থনৈতিক দক্ষতা বৃদ্ধির মাধ্যমে অর্থনীতিতে উল্লেখযোগ্যভাবে প্রভাব ফেলেছে।

 

8.গান্ধী সরোবর, সম্প্রতি তুষারধসের কারণে খবরে দেখা গেছে, কোন হিমবাহ থেকে উৎপত্তি হয়েছে?

[A] ডোকরিয়ানি হিমবাহ
[B] চোরাবাড়ি হিমবাহ
[C] মিলাম হিমবাহ
[D] নামিক হিমবাহ

 

সঠিক উত্তর: B [চোরাবাড়ি হিমবাহ]
নোট:
উত্তরাখণ্ডের কেদারনাথ মন্দিরের কাছে গান্ধী সরোবর, চোরাবাড়ি তাল নামেও পরিচিত একটি বিশাল তুষারপাত। গান্ধী সরোবর, চোরাবাড়ি বামাক হিমবাহ থেকে উদ্ভূত, যেখানে ভগবান শিব সপ্তর্ষিদের যোগ শিক্ষা দিয়েছিলেন বলে বিশ্বাস করা হয়। কেদারনাথ মন্দির, ভগবান শিবের প্রতি নিবেদিত 12টি জ্যোতির্লিঙ্গের মধ্যে একটি, চারধাম সার্কিটের অংশ, যার মধ্যে রয়েছে যমুনোত্রী, গঙ্গোত্রী এবং বদ্রীনাথ।

 

9.সম্প্রতি খবরে দেখা কনকৌটি-ডৌলি জাতীয় উদ্যান কোন দেশে অবস্থিত?

[A] নাইজেরিয়া
[B] কঙ্গো
[C] কেনিয়া
[D] ব্রাজিল

 

সঠিক উত্তর: B [কঙ্গো]
দ্রষ্টব্য:
কঙ্গোর কনকোয়াটি-ডৌলি ন্যাশনাল পার্ক, বিপন্ন প্রজাতিতে সমৃদ্ধ একটি ইউনেস্কো সাইটকে হুমকি দিয়ে একটি চীনা কোম্পানির অনুসন্ধান লাইসেন্সের বিরুদ্ধে প্রতিবাদ উঠেছে। পার্কটি কঙ্গো প্রজাতন্ত্রে অবস্থিত, প্রতিবেশী ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো (DRC) থেকে আলাদা এবং এর জীববৈচিত্র্যের জন্য পরিচিত। রাজধানী, ব্রাজাভিল, কঙ্গো নদীর একটি মূল অভ্যন্তরীণ বন্দর হিসাবে কাজ করে, সংরক্ষণ উদ্বেগের মধ্যে দেশের ভৌগোলিক এবং পরিবেশগত গুরুত্ব তুলে ধরে। 

10.সম্প্রতি খবরে দেখা ‘বোর্নিও হাতির’ আইইউসিএন স্ট্যাটাস কী?

[A] দুর্বল
[B] বিপদগ্রস্ত
[C] হুমকির কাছাকাছি
[D] ন্যূনতম উদ্বেগ

 

সঠিক উত্তর: B [ বিপদগ্রস্ত ]
দ্রষ্টব্য:
সম্প্রতি, বোর্নিও হাতিগুলিকে আইইউসিএন রেড লিস্টে ‘বিপন্ন’ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। এগুলি হল ক্ষুদ্রতম এশীয় হাতির উপপ্রজাতি এবং বোর্নিওর বৃহত্তম স্তন্যপায়ী প্রাণী। জিনগতভাবে স্বতন্ত্র, তারা প্রায় 300,000 বছর আগে পৃথকভাবে বিবর্তিত হয়েছিল। প্লাবনভূমি অঞ্চলে তাদের আবাসস্থল তেল পাম বাগান, অবকাঠামো প্রকল্প, মানব বসতি এবং চোরা শিকারের হুমকির সম্মুখীন। বোর্নিও হাতিরা প্রাথমিকভাবে শিকড়, ঘাস, পাতা এবং ফসল খায়। এই শ্রেণীবিভাগ তাদের ক্রমহ্রাসমান জনসংখ্যাকে রক্ষা করার জন্য জরুরী সংরক্ষণ প্রচেষ্টার উপর জোর দেয়।
11.জেনোফ্রিস আপটানি, সম্প্রতি খবরে দেখা যায়, কোন প্রজাতির অন্তর্গত?

[A] পিঁপড়া
[B] ব্যাঙ
[C] মাছ
[D] মাকড়সা

 

সঠিক উত্তর: B [ব্যাঙ]
দ্রষ্টব্য:
ভারতের জুওলজিক্যাল সার্ভে থেকে গবেষকরা তালে বন্যপ্রাণী অভয়ারণ্যে জেনোফ্রিস আপাটানি নামে একটি বনে বসবাসকারী ব্যাঙ আবিষ্কার করেছেন, তাদের সংরক্ষণ প্রচেষ্টার জন্য আপাতানি সম্প্রদায়ের নামে নামকরণ করা হয়েছে। এই প্রজাতিটি পূর্ব হিমালয় এবং ইন্দো-বার্মা জীববৈচিত্র্যের হটস্পটগুলিতে পাওয়া যায়। অরুণাচল প্রদেশের জিরো উপত্যকায় বসবাসকারী আপাতানিরা তানি ভাষায় কথা বলে, সূর্য ও চাঁদের পূজা করে এবং ড্রি এবং মায়োকোর মতো উৎসব উদযাপন করে। তারা ধানের জাত Emeo, Pyape এবং Mypia ব্যবহার করে সমন্বিত ধান-মাছ চাষের অনুশীলন করে।

 

12।কোন দুটি সংস্থা সম্প্রতি সিকিমে এলাচের বড় রোগ শনাক্তকরণ ও শ্রেণিবিন্যাস করার জন্য এআই টুলস তৈরির জন্য একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC) এবং ভারতের মসলা বোর্ড
[B] ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICAR) এবং Spices Board of India
[C] National Informatics Center (NIC) এবং কৃষি মন্ত্রণালয়
[D] ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এবং ভারতের মশলা বোর্ড

 

সঠিক উত্তর: A [ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC) এবং ভারতের মশলা বোর্ড]
দ্রষ্টব্য:
ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC) এবং ভারতের মশলা বোর্ড সিকিমে বড় এলাচ রোগ শনাক্তকরণ এবং শ্রেণীবদ্ধ করার জন্য AI সরঞ্জামগুলি বিকাশের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। কলকাতায় NIC-এর AI সেন্টার অফ এক্সিলেন্সের নেতৃত্বে, প্রকল্পটি প্রাথমিক রোগ শনাক্ত করতে এলাচ পাতার ছবি বিশ্লেষণ করে। এই উদ্যোগটি, তিন মাস আলোচনার পর, সিকিমের কৃষি অগ্রগতির জন্য AI ব্যবহার করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। 

13.সম্প্রতি, সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO) এর রাষ্ট্রপ্রধান কাউন্সিলের 24তম সভা কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] তেহরান, ইরান
[B] আস্তানা, কাজাখস্তান
[C] বেইজিং, চীন
[D] নয়াদিল্লি, ভারত

 

সঠিক উত্তর: B [আস্তানা, কাজাখস্তান]
দ্রষ্টব্য:
24 তম SCO রাষ্ট্রপ্রধানদের সভা 4 জুলাই, 2024-এ কাজাখস্তানের আস্তানায় অনুষ্ঠিত হয়েছিল। প্রেসিডেন্ট টোকায়েভ আয়োজিত এই সম্মেলনে বেলারুশকে দশম পূর্ণ সদস্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠকটি এড়িয়ে যান, যার প্রতিনিধিত্ব করেন বিদেশ মন্ত্রী ড. এস জয়শঙ্কর, যিনি সন্ত্রাসের বিরুদ্ধে মোদির অবস্থান পুনর্ব্যক্ত করেন। পুতিন, শি জিনপিং এবং এরদোগান সহ প্রধান নেতারা উপস্থিত ছিলেন, সন্ত্রাসবাদ এবং মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ের অগ্রাধিকারের উপর জোর দিয়েছিলেন।

 

14.জিকা ভাইরাস রোগ, সম্প্রতি খবরে দেখা গেছে, মশাবাহিত রোগ কোন মশা দ্বারা ছড়ায়?

[A] অ্যানোফিলিস মশা
[B] কিউলেক্স মশা
[C] এডিস মশা
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর:C [এডিস মশা]
দ্রষ্টব্য:
ডাঃ অতুল গোয়েল, স্বাস্থ্য পরিষেবার মহাপরিচালক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক, মহারাষ্ট্রে রিপোর্ট করা জিকা ভাইরাসের ঘটনাগুলির পরে রাজ্যগুলিতে একটি পরামর্শ জারি করেছেন৷ ভ্রূণে মাইক্রোসেফালি এবং স্নায়বিক সমস্যাগুলির সাথে জিকার সংযোগের কারণে উপদেশটি সতর্কতার উপর জোর দেয়। রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে গর্ভবতী মহিলাদের জিকার জন্য নিরীক্ষণ করতে, স্বাস্থ্য সুবিধাগুলিকে মশামুক্ত নিশ্চিত করতে এবং কেন্দ্রীয় নির্দেশিকা অনুসরণ করতে। জিকা প্রাথমিকভাবে সংক্রামিত এডিস মশার মাধ্যমে ছড়ায়, এবং উপসর্গ, যখন উপস্থিত থাকে, জ্বর, ফুসকুড়ি এবং জয়েন্টে ব্যথা অন্তর্ভুক্ত।

 

15।সম্প্রতি, কোথায় ‘গ্লোবাল কনক্লেভ অন প্লাস্টিক রিসাইক্লিং অ্যান্ড সাসটেইনেবিলিটি (GCPRS)’ উদ্বোধন করা হয়েছে?

[A] হায়দ্রাবাদ
[B] বেঙ্গালুরু
[C] নতুন দিল্লি
[D] চেন্নাই

 

সঠিক উত্তর: C [] নতুন দিল্লি ]
দ্রষ্টব্য:
প্লাস্টিক রিসাইক্লিং অ্যান্ড সাসটেইনেবিলিটি (GCPRS) নিয়ে গ্লোবাল কনক্লেভ ভারত মণ্ডপম, প্রগতি ময়দান, নয়াদিল্লিতে প্রধান অতিথি শ্রীমতীর সাথে শুরু হয়েছে। উদ্বোধন করেন নিবেদিতা শুক্লা ভার্মা। প্রধান অংশগ্রহণকারীদের মধ্যে AIPMA এবং CPMA নেতারা অন্তর্ভুক্ত ছিল। ভার্মা প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা 2016-এর মতো সহযোগিতামূলক প্রচেষ্টা এবং সরকারি উদ্যোগের প্রয়োজনীয়তা তুলে ধরেন। শ্রীমতি। মার্সি ইপাও এমএসএমই-এর সমর্থনের উপর জোর দিয়েছেন। সম্মেলনের লক্ষ্য হল প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনাকে মোকাবেলা করা, ভারতের শিল্প 2033 সালের মধ্যে $6.9 বিলিয়ন পৌঁছানোর অনুমান করা হয়েছে। 

16.সম্প্রতি, স্যার কেয়ার স্টারমার কোন দেশের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন?

[A] যুক্তরাজ্য
[B] অস্ট্রেলিয়া
[C] নিউজিল্যান্ড
[D] পোল্যান্ড

 

সঠিক উত্তর: A [যুক্তরাজ্য]
দ্রষ্টব্য:
স্যার কিয়ার স্টারমারকে যুক্তরাজ্যের 58তম প্রধানমন্ত্রী হিসেবে 5 জুলাই 2024-এ রাজা চার্লস III দ্বারা নিযুক্ত করা হয়েছে। তার লেবার পার্টি 650টি হাউস অফ কমন্স আসনের মধ্যে 412টি আসন পেয়ে ব্যাপক বিজয় লাভ করেছে। তিনি কনজারভেটিভ নেতা ঋষি সুনাকের স্থলাভিষিক্ত হন, যার দল মাত্র 119টি আসন জিতেছে। স্টারমার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন 10 ডাউনিং স্ট্রিটে থাকবেন।

 

17.সম্প্রতি খবরে দেখা ‘মইডামস’ কী?

[A] প্রাচীন মন্দির
[B] ঢিবি-কবর স্থান
[C] আক্রমণকারী উদ্ভিদ
[D] ব্ল্যাক হোল

 

সঠিক উত্তর: B [ঢিবি-কবর স্থান]
দ্রষ্টব্য:
আসামের চরাইদেও জেলার আহোম যুগের মইদাম, রাজপরিবারের বিশ্রামের স্থানগুলিকে ICOMOS দ্বারা ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্তির জন্য সুপারিশ করা হয়েছে। 13 থেকে 19 শতকের আহোম রাজবংশের এই ঢিবি-কবর স্থানগুলিকে প্রাচীন চীনা রাজকীয় সমাধি এবং মিশরীয় পিরামিডের সাথে তুলনা করা হয়েছে। চরাইদেও রাজবংশের প্রথম রাজধানী ছিল, যেটি 1253 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। পরে হিন্দু শ্মশান গ্রহণ করা সত্ত্বেও, আহোম শাসকরা মইদামেই রয়ে গেছে। দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে ছড়িয়ে থাকা এই সাইটগুলো তাই-আহোম সাংস্কৃতিক প্রভাবের প্রতীক।

 

18.সম্প্রতি খবরে দেখা Leang Karampuang গুহা কোন দেশে অবস্থিত?

[A] ইন্দোনেশিয়া
[B] মালয়েশিয়া
[C] ফ্রান্স
[D] আয়ারল্যান্ড

 

সঠিক উত্তর: A [ইন্দোনেশিয়া]
দ্রষ্টব্য:
ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের লেয়াং কারামপুয়াং গুহায় একটি 51,200 বছরের পুরানো পেইন্টিং যা শূকরের সাথে মানুষের মিথস্ক্রিয়াকে চিত্রিত করে। দৃশ্য, গাঢ় লাল রঙ্গক, তিনটি মানুষের মত পরিসংখ্যান সহ একটি শূকর দেখায়; একজন তার গলার কাছে একটি বস্তু ধারণ করে, অন্যটি এটির উপরে উল্টো দিকে এবং একটি সম্ভাব্য হেডড্রেস সহ একটি বড় চিত্র একটি অজ্ঞাত বস্তু ধারণ করে। এই আবিষ্কারটি ইউরোপীয় গুহা শিল্পের পূর্ববর্তী এবং শিল্পকলায় বর্ণনামূলক গল্প বলার প্রাচীনতম প্রমাণ হিসাবে ব্যাখ্যা করা হয়, যা উন্নত প্রাচীন মানসিক ক্ষমতা প্রকাশ করে।

 

19.কোডেক্স অ্যালিমেন্টারিস কমিশনের নির্বাহী কমিটির (CCEXEC) 86তম অধিবেশন কোথায় আয়োজিত হয়েছিল?

[A] লন্ডন
[B] প্যারিস
[C] রোম
[D] জেনেভা

 

সঠিক উত্তর: C [রোম]
দ্রষ্টব্য:
ভারত রোমে জুলাই 1-5, 2024 পর্যন্ত কোডেক্স অ্যালিমেন্টারিস কমিশনের (CAC) কার্যনির্বাহী কমিটির 86 তম অধিবেশনে অংশগ্রহণ করেছিল। FSSAI CEO শ্রী জি কমলা বর্ধন রাও প্রতিনিধিত্ব করেছেন, ভারত মশলা, উদ্ভিজ্জ তেল এবং খাদ্য নিরাপত্তার মানকে সমর্থন করেছে। মূল উদ্যোগের মধ্যে রয়েছে শিগা টক্সিন-উৎপাদনকারী ই. কোলি নিয়ন্ত্রণের নির্দেশিকা, খাদ্য প্রক্রিয়াকরণে নিরাপদ পানির ব্যবহার এবং খাদ্য প্যাকেজিংয়ে পুনর্ব্যবহৃত উপকরণ। ভারতের সক্রিয় ভূমিকা বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার মান এবং ন্যায্য বাণিজ্য অনুশীলনের প্রতি তার প্রতিশ্রুতিকে স্পষ্ট করে। 1963 সালে FAO এবং WHO দ্বারা প্রতিষ্ঠিত CAC, 1964 সাল থেকে ভারত সহ 189 জন সদস্য রয়েছে। 

20।সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘Stablecoin’ কি?

[A] অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার
[B] ক্রিপ্টোকারেন্সি
[C] আয়ারল্যান্ডের মুদ্রা
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: B [ক্রিপ্টোকারেন্সি]
দ্রষ্টব্য:
TerraUSD-এর পতন সহ Stablecoin বাজারে সাম্প্রতিক অস্থিরতা, তাদের স্থায়িত্ব এবং নির্ভরযোগ্যতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। Stablecoins হল ক্রিপ্টোকারেন্সি যা স্থিতিশীল মূল্য বজায় রাখার জন্য ফিয়াট কারেন্সি বা কমোডিটি (যেমন, সোনা) এর মতো সম্পদের সাথে পেগ করা হয়। তারা জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সিগুলির উচ্চ অস্থিরতার বিকল্প অফার করে, যা তাদের দৈনন্দিন লেনদেনের জন্য সম্ভাব্যভাবে আরও উপযুক্ত করে তোলে।
21।সম্প্রতি খবরে দেখা SEHER প্রোগ্রামের প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] স্বাস্থ্যসেবা পরিষেবার উন্নতি করা
[B] মহিলা উদ্যোক্তাদের মধ্যে আর্থিক সাক্ষরতা এবং ব্যবসায়িক দক্ষতা বৃদ্ধি করা
[C] ক্রীড়া কার্যক্রমকে উৎসাহিত করা
[D] নতুন প্রযুক্তির উন্নয়ন করা

 

সঠিক উত্তর: B [মহিলা উদ্যোক্তাদের মধ্যে আর্থিক সাক্ষরতা এবং ব্যবসায়িক দক্ষতা বাড়াতে]
দ্রষ্টব্য:
NITI Aayog-এর মহিলা উদ্যোক্তা প্ল্যাটফর্ম (WEP) এবং TransUnion CIBIL মহিলা উদ্যোক্তাদের মধ্যে আর্থিক সাক্ষরতা এবং ব্যবসায়িক দক্ষতা বাড়াতে SEHER প্রোগ্রাম চালু করেছে৷ এই উদ্যোগের লক্ষ্য হল ব্যবসার বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টির জন্য আর্থিক সরঞ্জামগুলিতে অ্যাক্সেস উন্নত করা, ভারতের 63 মিলিয়ন MSME-এর জন্য অর্থায়নের উন্নতির WEP-এর লক্ষ্যকে সমর্থন করে। 2018 সালে চালু হওয়া, WEP নারী উদ্যোক্তাদের প্রচার, অর্থ অ্যাক্সেস, বাজার সংযোগ, প্রশিক্ষণ, পরামর্শদান এবং ব্যবসায়িক উন্নয়ন পরিষেবার মাধ্যমে সহায়তা করে। 

22।কালামকারি আর্ট ফর্ম, সম্প্রতি খবরে দেখা যায়, প্রধানত কোন রাজ্যে চর্চা করা হয়?

[A] অন্ধ্রপ্রদেশ
[B] উত্তরপ্রদেশ
[C] আসাম
[D] নাগাল্যান্ড

 

সঠিক উত্তর: A [অন্ধ্রপ্রদেশ]
দ্রষ্টব্য:
কলমকারি শিল্প, একসময়ের একটি সমৃদ্ধ হ্যান্ড পেইন্টেড বা ব্লক-প্রিন্টেড কটন টেক্সটাইল ঐতিহ্য, এখন পাওয়ার লুম এবং ক্রমবর্ধমান কাঁচামালের খরচের কারণে লড়াই করছে। অন্ধ্র প্রদেশে অনুশীলন করা, কলমকারির উৎপত্তি তিলাং অঞ্চলে (বর্তমানে অন্ধ্র প্রদেশ এবং তেলেঙ্গানা) গোলকুণ্ডার কুতুব শাহীদের অধীনে 16-17 শতকে। “কলমকারি” শব্দটি “কালাম” (কলম) এবং “কারি” (কারুশিল্প) একত্রিত করে। এটিতে দুটি স্বতন্ত্র শৈলী রয়েছে: শ্রীকালহস্তি এবং পেদানা। 

23।হ্যাব্রোসেস্টাম স্বামীনাথন, সম্প্রতি খবরে দেখা যায়, কোন প্রজাতির অন্তর্গত?

[A] ব্যাঙ
[B] মাছ
[C] মাকড়সা
[D] কুমির

 

সঠিক উত্তর: C [স্পাইডার]
দ্রষ্টব্য:
ক্রাইস্ট কলেজ, ইরিঞ্জালাকুডা থেকে গবেষকরা, দক্ষিণ পশ্চিমঘাটের চিরহরিৎ বনে দুটি নতুন লিটার-বাসকারী জাম্পিং স্পাইডার প্রজাতি আবিষ্কার করেছেন। Habrocestum swaminathan এবং Habrocestum benjamin নামে পরিচিত, তারা Habrocestum গণে অবদান রাখে। এই মাকড়সাগুলি প্রাকৃতিক কীটপতঙ্গ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং বাস্তুতন্ত্রের স্বাস্থ্যের সূচক হিসাবে কাজ করে। এমএস স্বামীনাথনকে সম্মান জানিয়ে কুঁথি নদীর কাছে হ্যাব্রোসেস্টাম স্বামীনাথন পাওয়া গিয়েছিল, যখন হ্যাব্রোসেস্টাম বেঞ্জামিন, তার রঙিন প্যাচগুলির জন্য বিখ্যাত, থুশারাগিরি জলপ্রপাতের কাছে আবিষ্কৃত হয়েছিল এবং জাম্পিং স্পাইডার বিশেষজ্ঞ সুরেশ পি বেঞ্জামিনের নামে নামকরণ করা হয়েছিল। 

24.কোন মন্ত্রক সম্প্রতি প্রকল্প পরি (ভারতের পাবলিক আর্ট) চালু করেছে?

[A] প্রতিরক্ষা মন্ত্রণালয়
[B] সংস্কৃতি মন্ত্রণালয়
[C] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[D] কৃষি মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: B [সংস্কৃতি মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
সংস্কৃতি মন্ত্রক 21-31 জুলাই, 2024 এর মধ্যে নয়াদিল্লিতে 46তম বিশ্ব ঐতিহ্য কমিটির বৈঠকের সাথে একযোগে প্রকল্প PARI (ভারতের পাবলিক আর্ট) চালু করেছে। ললিত কলা একাডেমি এবং ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট দ্বারা সম্পাদিত এই উদ্যোগ। আধুনিক থিমগুলির সাথে ভারতের সমৃদ্ধ শৈল্পিক ঐতিহ্যকে মিশ্রিত করার লক্ষ্য। 150 টিরও বেশি শিল্পী সর্বজনীন শিল্পকর্ম তৈরি করবে, শিল্পকে গণতন্ত্রীকরণ করবে এবং দেশব্যাপী সাংস্কৃতিক সম্পৃক্ততা বাড়াবে। 

25।সম্প্রতি, সৌদি আরবের রিয়াদে 2024 এশিয়ান বিলিয়ার্ডস চ্যাম্পিয়নশিপ কে জিতেছে?

[A] ধ্রুব সিতওয়ালা
[B] পঙ্কজ আদবানি
[C] রূপেশ শাহ
[D] গীত শেঠি

 

সঠিক উত্তর: A [ধ্রুব সিতওয়ালা]
দ্রষ্টব্য:
ধ্রুব সিতওয়ালা পঙ্কজ আদভানিকে 5-2 তে পরাজিত করে 2024 সালের এশিয়ান বিলিয়ার্ডস চ্যাম্পিয়নশিপ, সৌদি আরবের রিয়াদে জিতেছে। এই জয়টি সিতওয়ালার তৃতীয় এশিয়ান বিলিয়ার্ড শিরোপাকে চিহ্নিত করে, এর আগে 2015 এবং 2016 সালে জিতেছিল। আদবানি, তার তৃতীয় শিরোপা এবং চ্যাম্পিয়নশিপের হ্যাটট্রিকের লক্ষ্যে, ফাইনালে পিছিয়ে পড়েছিলেন।

 

26.সম্প্রতি খবরে দেখা CAMCOPTER S-100 কি?

[A] মনুষ্যবিহীন এরিয়াল ভেহিকল (UAV)
[B] গ্রহাণু
[C] সদ্য আবিষ্কৃত এক্সোপ্ল্যানেট
[D] আক্রমণাত্মক উদ্ভিদ

 

সঠিক উত্তর: A [মনুষ্যবিহীন এরিয়াল ভেহিকল (UAV) ]
 
ভারত অস্ট্রিয়ান কোম্পানি Schiebel থেকে Camcopter S-100 রোটারি মনুষ্যবিহীন এরিয়াল সিস্টেম অধিগ্রহণ করছে। এই সিস্টেমটি ভারত মহাসাগরীয় অঞ্চলে ভারতীয় নৌবাহিনীর ISR সক্ষমতা বৃদ্ধি করবে, যা একটি উল্লেখযোগ্য প্রযুক্তিগত সহযোগিতা চিহ্নিত করবে। Schiebel, ভিয়েনায় 1951 সালে প্রতিষ্ঠিত, বিশ্বব্যাপী সুবিধা এবং সামরিক, বাণিজ্যিক এবং মানবিক পণ্যগুলির জন্য একটি শক্তিশালী খ্যাতি সহ উচ্চ-প্রযুক্তিহীন মানবহীন সিস্টেমে বিশেষজ্ঞ। 

27।ওয়ার্ল্ড নেটওয়ার্ক অফ বায়োস্ফিয়ার রিজার্ভস (WNBR) তে সম্প্রতি কতগুলি নতুন জীবমণ্ডল সংরক্ষিত হয়েছে?

[A] 10
[B] 11
[C] 12
[D] 13

 

সঠিক উত্তরঃ B [11]
দ্রষ্টব্য:
ইউনেস্কো কলম্বিয়া, ডোমিনিকান প্রজাতন্ত্র, গাম্বিয়া, ইতালি, মঙ্গোলিয়া, ফিলিপাইন, কোরিয়া প্রজাতন্ত্র এবং স্পেন জুড়ে 11টি নতুন জীবজগৎ সংরক্ষণের মনোনীত করেছে, যার মধ্যে দুটি আন্তঃসীমান্ত রিজার্ভ রয়েছে। অড্রে আজৌলে বিশ্বব্যাপী চ্যালেঞ্জের মধ্যে জীববৈচিত্র্য সংরক্ষণে তাদের ভূমিকার উপর জোর দিয়েছেন। বায়োস্ফিয়ার রিজার্ভ বৈজ্ঞানিক গবেষণায় সহায়তা করে, পরিবেশগত নীতি অবহিত করে এবং স্থানীয় টেকসই উন্নয়নে সহায়তা করে। এই সংযোজনগুলির সাথে, ওয়ার্ল্ড নেটওয়ার্ক অফ বায়োস্ফিয়ার রিজার্ভস এখন 136টি দেশে মোট 759টি সাইট, 7.44 মিলিয়ন বর্গ কিলোমিটার কভার করে, বিভিন্ন ইকোসিস্টেম প্রদর্শন করে এবং বিশ্বব্যাপী 275 মিলিয়ন মানুষকে জড়িত করে। 

28।কোন সংস্থা সম্প্রতি কেরালার কুলাথুপুঝা গ্রাম পঞ্চায়েতে একটি সমন্বিত আদিবাসী উন্নয়ন কর্মসূচি (ITBP) চালু করেছে?

[A] SEBI
[B] NABARD
[C] FCI
[D] আদিবাসী বিষয়ক মন্ত্রক

 

সঠিক উত্তর: B [NABARD]
দ্রষ্টব্য:
ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট (নাবার্ড) 8 জুলাই কোল্লামের কুলাথুপুঝা গ্রাম পঞ্চায়েতে তার প্রথম সমন্বিত আদিবাসী উন্নয়ন কর্মসূচি চালু করেছে। থানাল দ্বারা বাস্তবায়িত, পাঁচ বছর মেয়াদী প্রকল্পটির লক্ষ্য হল 413 জন আদিবাসী পরিবারের জীবিকা বৃদ্ধি করা। বিভিন্ন কৃষি ও অকৃষি কার্যক্রম। এর মধ্যে রয়েছে জলসম্পদ উন্নয়ন, দক্ষতা প্রশিক্ষণ, এবং সম্প্রদায়কে অর্থনৈতিকভাবে ক্ষমতায়িত করার জন্য একটি উপজাতীয় কৃষক প্রযোজক কোম্পানি (FPO) তৈরি করা।

 

29।পার্ল স্পট কি (Etroplus suratensis), সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] মাছ
[B] মাকড়সা
[C] ব্যাঙ
[D] কাছিম

 

সঠিক উত্তর: A [মাছ]
দ্রষ্টব্য:
কেরালার পার্ল স্পট চাষীরা মাছের বৃদ্ধির হার অর্জনের জন্য সংগ্রাম করে, কিন্তু কেরালা ইউনিভার্সিটি অফ ফিশারিজ অ্যান্ড ওশান স্টাডিজ (KUFOS) জিনোম এডিটিং মিশনের মাধ্যমে এটি পরিবর্তন করার লক্ষ্য রাখে। দ্রুত বৃদ্ধির জন্য জেনেটিক মেকআপকে লক্ষ্য করে, এই প্রকল্পটি প্রজনন এবং বীজ উৎপাদনকে বাড়িয়ে তুলতে পারে। মুক্তার দাগ, প্রতি কেজি ₹650-₹700 বিক্রি হয়, জেনেটিকালি ইম্প্রুভড ফার্মড তেলাপিয়া (GIFT) এর চেয়ে ধীরে বৃদ্ধি পায়। 10,000 টন চাহিদার বিপরীতে কেরালা বছরে 2,000 টন উৎপাদন করে।

 

30।সম্প্রতি, র‌্যাচেল রিভস কোন দেশের প্রথম নারী অর্থমন্ত্রী হয়েছেন?

[A] অস্ট্রেলিয়া
[B] যুক্তরাজ্য
[C] রাশিয়া
[D] নিউজিল্যান্ড

 

সঠিক উত্তর: B [যুক্তরাজ্য]
দ্রষ্টব্য:
Rachel Reeves, 45, UK এর প্রথম মহিলা চ্যান্সেলর অফ দ্য এক্সচেকার। অক্সফোর্ড থেকে BA এবং LSE থেকে MSc সহ একজন অর্থনীতিবিদ, তিনি ব্যাঙ্ক অফ ইংল্যান্ডে এবং ব্যক্তিগত সেক্টরে কাজ করেছেন। 2010 সালে লিডস ওয়েস্টের জন্য শ্রম সংসদ সদস্য নির্বাচিত হন, তিনি 2021 সালে অর্থ নীতির প্রধান হন। দায়িত্বশীল রাজস্ব নীতির প্রতি তার প্রতিশ্রুতির জন্য পরিচিত, রিভস আয় বা কর্পোরেশন ট্যাক্স বাড়ানো ছাড়াই যুক্তরাজ্যের মন্থর অর্থনীতিকে স্থিতিশীল করার লক্ষ্য রাখে।

 

 

 ©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

error: Content is protected !!