কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ-18TH JULY-2024

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ –  জুলাই (২০২৪)

18TH JULY-2024

1.সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের ইউরোপীয় কাউন্সিলের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন কে?

[A] চার্লস মিশেল
[B] আন্তোনিও কস্তা
[C] হারমান ভ্যান রম্পুই
[D] ভন ডের লেয়েন

 

সঠিক উত্তর: B [অ্যান্টোনিও কস্তা]
দ্রষ্টব্য:
পর্তুগালের প্রাক্তন প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা, চার্লস মিশেলের স্থলাভিষিক্ত হয়ে ইউরোপীয় কাউন্সিলের সভাপতি নির্বাচিত হয়েছেন, যা 1 অক্টোবর, 2024 থেকে কার্যকর হবে। এস্তোনিয়ান প্রধানমন্ত্রী কাজা ক্যালাস পররাষ্ট্র বিষয়ক ও নিরাপত্তা নীতির জন্য নতুন উচ্চ প্রতিনিধি হবেন। ইউরোপীয় কাউন্সিল গোপন ব্যালট দ্বারা 2.5 বছরের মেয়াদের জন্য তার রাষ্ট্রপতি নির্বাচন করে, একবার পুনর্নবীকরণযোগ্য। রাষ্ট্রপতি কাউন্সিলের কাজের নেতৃত্ব দেন এবং আন্তর্জাতিকভাবে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিত্ব করেন 

2.সকলের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য কোন মন্ত্রণালয় সম্প্রতি ভার্চুয়াল NQAS মূল্যায়ন এবং স্পট ফুড লাইসেন্স উদ্যোগ চালু করেছে?

[A] নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়
[B] স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়
[C] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[D] বিদ্যুৎ মন্ত্রণালয়

উত্তর লুকান

সঠিক উত্তর: B [স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক দুটি উদ্যোগ চালু করেছে: আয়ুষ্মান আরোগ্য মন্দির (AAM) এবং ইন্টিগ্রেটেড পাবলিক হেলথ ল্যাবরেটরিজ (IPHL) এর জন্য ভার্চুয়াল NQAS মূল্যায়ন, ভারতীয় জনস্বাস্থ্য মান (IPHS) এর সাথে সম্মতি নিশ্চিত করে। স্পট ফুড লাইসেন্স ইনিশিয়েটিভ ভারত জুড়ে তাত্ক্ষণিক লাইসেন্সিং এবং নিবন্ধনের জন্য খাদ্য সুরক্ষা এবং সম্মতি ব্যবস্থা (FoSCoS) প্ল্যাটফর্ম ব্যবহার করে, প্রক্রিয়াগুলিকে স্ট্রিমলাইন করার লক্ষ্যে। এই উদ্যোগগুলি স্বাস্থ্য সুবিধাগুলির রিয়েল-টাইম মনিটরিং এবং খাদ্য নিরাপত্তা সম্মতি সহজ করার মাধ্যমে “সকলের জন্য স্বাস্থ্যসেবা” সমর্থন করে।

 

3.অ্যামিবিক মেনিনগোয়েনসেফালাইটিস (পিএএম) কী, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] একটি সাধারণ সর্দি
[B] একটি বিরল, সাধারণত কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মারাত্মক সংক্রমণ
[C] এক ধরনের ক্যান্সার
[D] ফুসফুসের ব্যাকটেরিয়া সংক্রমণ

 

সঠিক উত্তর: B [একটি বিরল, সাধারণত কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মারাত্মক সংক্রমণ]
দ্রষ্টব্য:
কেরালায় অব্যাহত বৃষ্টির কারণে, স্বাস্থ্য বিভাগ অ্যামিবিক মেনিনগোয়েনসেফালাইটিস (পিএএম) এর বিরুদ্ধে সতর্ক করেছে, একটি বিরল, সাধারণত নেগেলেরিয়া ফাউলেরি দ্বারা সৃষ্ট মারাত্মক মস্তিষ্কের সংক্রমণ। এই অ্যামিবা উষ্ণ, অগভীর জলে জন্মায় এবং নাক দিয়ে মস্তিষ্কে প্রবেশ করে। প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা এবং বমি, শক্ত ঘাড়ে অগ্রসর হওয়া, খিঁচুনি, হ্যালুসিনেশন এবং কোমা। লক্ষণগুলি সাধারণত সংক্রমণের পাঁচ দিনের মধ্যে প্রদর্শিত হয়। 

4.নির্মাণ শ্রমিক মৃত্যু ইভম দিব্যাং সহায়তা যোজনা, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যের সাথে যুক্ত?

[A] ঝাড়খণ্ড
[B] হরিয়ানা
[C] ছত্তিশগড়
[D] বিহার

 

সঠিক উত্তর: C [ছত্তিশগড়]
দ্রষ্টব্য:
শ্রমমন্ত্রী লখন লাল দেবাঙ্গন ছত্তিশগড়ে মুখ্যমন্ত্রী নির্মাণ শ্রমিক কে বাচন হেতু নিহশুল্ক কোচিং সহায়তা যোজনা চালু করেছেন। এই প্রকল্পটি 10টি জেলা জুড়ে নিবন্ধিত নির্মাণ শ্রমিকদের অর্থনৈতিকভাবে দুর্বল শিশুদের বিনামূল্যে কোচিং প্রদান করে। এটি পিএসসি, সিজি প্রফেশনাল এক্সামিনেশন বোর্ড, এসএসসি এবং ব্যাঙ্কিং এবং রেলওয়ে নিয়োগের মতো পরীক্ষাগুলি কভার করে। 9 জুন, 2020 থেকে মৃত শ্রমিকদের সন্তান এবং নির্মাণ শ্রমিক মৃত্যু ইভম দিব্যাং সহায়তা যোজনার সুবিধাভোগীরা যোগ্য। নমনীয়তার জন্য হাইব্রিড মোডে কোচিং পাওয়া যায়।

 

5.সম্প্রতি আফগানিস্তান বিষয়ে জাতিসংঘের তৃতীয় সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়?

[A] দোহা, কাতার
[B] আস্তানা, কাজাখস্তান
[C] নতুন দিল্লি, ভারত
[D] বিশকেক, কিরগিজস্তান

 

সঠিক উত্তর: A [দোহা, কাতার]
দ্রষ্টব্য:
প্রথমবারের মতো, তালেবানরা 30 জুন এবং 1 জুলাই 2024-এ দোহায় অনুষ্ঠিত আফগানিস্তান সংক্রান্ত জাতিসংঘের সম্মেলনে অংশগ্রহণ করেছিল। EU এবং SCO সহ 25টি দেশ এবং সংস্থার উপস্থিতি সত্ত্বেও, কোন উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি। আফগান নাগরিক সমাজের প্রতিনিধিদের বাদ দিয়ে জাবিহুল্লাহ মুজাহিদের প্রতিনিধিত্বকারী তালেবানরা তাদের দাবি পূরণের পর যোগ দেয়। ভারতের প্রতিনিধিত্ব করেন বিদেশ মন্ত্রকের জেপি সিং। 

6.সম্প্রতি খবরে দেখা ‘প্রজেক্ট নেক্সাস’-এর প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] দেশীয় ব্যাঙ্কিং ব্যবস্থার উন্নতি করা
[B] তাত্ক্ষণিক ক্রস-বর্ডার রিটেল পেমেন্ট সক্ষম করা
[C] একটি নতুন ক্রিপ্টোকারেন্সি তৈরি করা
[D] আন্তর্জাতিক আর্থিক লেনদেন নিরীক্ষণ করা

 

সঠিক উত্তর: B [তাত্ক্ষণিক ক্রস-বর্ডার রিটেল পেমেন্ট সক্ষম করা ]
নোট:
আরবিআই প্রজেক্ট নেক্সাসে যোগ দিয়েছে, দেশীয় ফাস্ট পেমেন্ট সিস্টেম (এফপিএস) লিঙ্ক করে তাত্ক্ষণিক ক্রস-বর্ডার রিটেল পেমেন্ট সক্ষম করার একটি উদ্যোগ। বিআইএস ইনোভেশন হাব দ্বারা ধারণাকৃত, নেক্সাস বিরামহীন আন্তর্জাতিক লেনদেনের জন্য একটি একক-সংযোগ সমাধান প্রদান করে। এটি 2026 সালের মধ্যে ভারত এবং চারটি ASEAN দেশগুলির FPS গুলিকে সংযুক্ত করার লক্ষ্য রাখে৷ Nexus স্বয়ংক্রিয়ভাবে নতুন সদস্য দেশগুলিকে সংযুক্ত করবে, দক্ষতা বৃদ্ধি করবে, খরচ হ্রাস করবে এবং আন্তর্জাতিক পেমেন্ট অ্যাক্সেসযোগ্যতা উন্নত করবে৷ 

7.সম্প্রতি খবরে দেখা ‘সিনট্রিচিয়া ক্যানিনারভিস’ কী?

[A] ম্যালওয়্যার
[B] মাকড়সার একটি প্রজাতি
[C] আবহাওয়া পর্যবেক্ষণ উপগ্রহ
[D] মরুভূমির শ্যাওলার একটি প্রজাতি

 

সঠিক উত্তর: D [মরুভূমির শ্যাওলার একটি প্রজাতি]
দ্রষ্টব্য:
বিজ্ঞানীরা Syntrichia caninervis চিহ্নিত করেছেন, একটি মরুভূমির শ্যাওলা যেখানে মহাকাশ অনুসন্ধানের সম্ভাবনা রয়েছে। এই শ্যাওলা খরা, ঠাণ্ডা এবং বিকিরণের জন্য অত্যন্ত সহনশীল, সেকেন্ডের মধ্যে 98% জলের ক্ষতি থেকে পুনরুদ্ধার করে, -196 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সহ্য করে এবং 5,000 Gy-এর অর্ধ-ঘাতক ডোজ সহ গামা বিকিরণ সহ্য করে। বিশ্বব্যাপী ব্যাপকভাবে বিতরণ করা হয়, এটি মরুভূমি এবং পার্বত্য অঞ্চলে বৃদ্ধি পায়। এর অনন্য পাতার ছাউনি দক্ষতার সাথে জল সংগ্রহ করে, এটি কঠোর পরিবেশের জন্য আদর্শ করে তোলে।

 

8.সম্প্রতি খবরে দেখা যাচ্ছে ‘নৌকা বাইচ’ কোন রাজ্যের ঐতিহ্যবাহী নৌকা বাইচ?

[A] ওড়িশা
[B] পশ্চিমবঙ্গ
[C] আসাম
[D] মণিপুর

 

সঠিক উত্তর: B [পশ্চিমবঙ্গ]
দ্রষ্টব্য:
দক্ষিণ-পশ্চিম বর্ষা শুরু হওয়ার সাথে সাথে পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলে শীঘ্রই নৌকা বাইচ নৌকা প্রতিযোগিতা শুরু হবে। এই ঐতিহ্যবাহী ঘোড়দৌড় সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত ঘটে, যেখানে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি পায়। হিন্দু দেবতা মনসার উপাসনার সাথে যুক্ত, সাপের দেবী, এই জাতিগুলি 90 ফুট লম্বা সোরেঙ্গি সহ বিভিন্ন ঐতিহ্যবাহী নৌকা ব্যবহার করে। জাতি কৃষি সংস্কৃতি এবং বর্ষা মৌসুমের স্ফীত নদী উদযাপন করে।

 

9.কোন বিশ্ববিদ্যালয় সম্প্রতি পঞ্চকুলায় ফরেনসিক বিজ্ঞান প্রশিক্ষণে একটি উৎকর্ষ কেন্দ্র প্রতিষ্ঠার জন্য হরিয়ানা সরকারের সাথে সহযোগিতা করেছে?

[A] জাতীয় আইন বিশ্ববিদ্যালয়
[B] ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স
[C] বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়
[D] গুজরাট ফরেনসিক সায়েন্সেস বিশ্ববিদ্যালয়

 

সঠিক উত্তর: D [গুজরাট ফরেনসিক সায়েন্সেস ইউনিভার্সিটি]
দ্রষ্টব্য:
হরিয়ানা সরকার এবং পঞ্চকুলায় গান্ধীনগরের জাতীয় ফরেনসিক সায়েন্স ইউনিভার্সিটি (NFSU) এর মধ্যে একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরিত হয়েছে। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় মন্ত্রী মনোহর লাল এবং হরিয়ানার মুখ্যমন্ত্রী নয়াব সিং। এই সহযোগিতার লক্ষ্য এনএফএসইউ-এর দক্ষতাকে কাজে লাগিয়ে হরিয়ানার ফৌজদারি বিচার ব্যবস্থাকে উন্নত করা। ফরেনসিক দলগুলি গুরুতর অপরাধের জন্য পরিদর্শন করবে, ফরেনসিক বিশেষজ্ঞদের চাহিদা বাড়াবে৷

 

10.সম্প্রতি খবরে দেখা গেল ‘সেনা স্পেক্টাবিলিস’ কী?

[A] আক্রমণাত্মক উদ্ভিদ
[B] মাছের প্রজাতি
[C] ঐতিহ্যবাহী সেচ পদ্ধতি
[D] যোগাযোগ উপগ্রহ

 

সঠিক উত্তর: A [আক্রমণাত্মক উদ্ভিদ ]
দ্রষ্টব্য:
পরিবেশবাদী সংগঠনগুলি সম্প্রতি ওয়ানাদ বন্যপ্রাণী অভয়ারণ্য থেকে সেন্না স্পেক্টাবিলিস আহরণের একটি প্রকল্পে স্বচ্ছতা বজায় রাখার জন্য বন বিভাগকে অনুরোধ করেছে। Senna spectabilis, দক্ষিণ এবং মধ্য আমেরিকার স্থানীয় একটি লেবু পরিবারের গাছ, ভারতে আক্রমণাত্মক। উজ্জ্বল হলুদ ফুল এবং স্থিতিস্থাপকতার জন্য পরিচিত, এটি ছায়া এবং জ্বালানী কাঠের জন্য চালু করা হয়েছিল কিন্তু এখন ঘন পাতার কারণে স্থানীয় প্রজাতির জন্য হুমকিস্বরূপ। এটি আইইউসিএন রেড লিস্টে ন্যূনতম উদ্বেগ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।
11.ভারতীয় সেনাবাহিনী সম্প্রতি কোন দেশের সেনাবাহিনীর সাথে যৌথ সামরিক মহড়া ‘মৈত্রী’ পরিচালনা করেছে?

[A] ইন্দোনেশিয়া
[B] মিশর
[C] থাইল্যান্ড
[D] ভিয়েতনাম

 

সঠিক উত্তর:C [থাইল্যান্ড]
দ্রষ্টব্য:
ভারতীয় সেনাবাহিনী 1 থেকে 15 জুলাই 2024 পর্যন্ত থাইল্যান্ডের ফোর্ট ভাচিরাপ্রাকান-এ রয়্যাল থাই আর্মির সাথে মৈত্রী মহড়া শুরু করে। 2006 সালে শুরু হওয়া এই দ্বিপাক্ষিক মহড়া প্রতিরক্ষা সহযোগিতা বাড়ায়। লাদাখ স্কাউটস সহ উভয় সেনাবাহিনীর 76 জন কর্মী অংশগ্রহণ করে। মহড়াটি শহুরে এবং জঙ্গল পরিবেশে বিদ্রোহ বিরোধী এবং সন্ত্রাসবিরোধী অভিযান, যৌথ পরিকল্পনা, কৌশলগত মহড়া এবং শারীরিক সুস্থতার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

 

12।সম্প্রতি আফগানিস্তান বিষয়ে জাতিসংঘের তৃতীয় সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়?

[A] দোহা, কাতার
[B] আস্তানা, কাজাখস্তান
[C] নতুন দিল্লি, ভারত
[D] বিশকেক, কিরগিজস্তান

 

সঠিক উত্তর: A [দোহা, কাতার]
দ্রষ্টব্য:
প্রথমবারের মতো, তালেবানরা 30 জুন এবং 1 জুলাই 2024-এ দোহায় অনুষ্ঠিত আফগানিস্তান সংক্রান্ত জাতিসংঘের সম্মেলনে অংশগ্রহণ করেছিল। EU এবং SCO সহ 25টি দেশ এবং সংস্থার উপস্থিতি সত্ত্বেও, কোন উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি। আফগান নাগরিক সমাজের প্রতিনিধিদের বাদ দিয়ে জাবিহুল্লাহ মুজাহিদের প্রতিনিধিত্বকারী তালেবানরা তাদের দাবি পূরণের পর যোগ দেয়। ভারতের প্রতিনিধিত্ব করেন বিদেশ মন্ত্রকের জেপি সিং। 

13.সম্প্রতি, প্রত্নতাত্ত্বিকরা কোন রাজ্যে 41,000 বছরের পুরনো উটপাখির বাসা আবিষ্কার করেছেন?

[A] কর্ণাটক
[B] তামিলনাড়ু
[C] অন্ধ্রপ্রদেশ
[D] মহারাষ্ট্র

 

সঠিক উত্তর: C [অন্ধ্রপ্রদেশ]
দ্রষ্টব্য:
প্রত্নতাত্ত্বিকরা অন্ধ্র প্রদেশে 41,000 বছর আগের বিশ্বের সবচেয়ে প্রাচীন উটপাখির বাসা আবিষ্কার করেছেন। এই অনুসন্ধানটি ভারতীয় উপমহাদেশে মেগাফানা বিলুপ্তির অন্তর্দৃষ্টি দিতে পারে। মেগাফাউনা, 50 কেজির বেশি ওজনের প্রাণীর মধ্যে রয়েছে মেগাহার্বিভোরস, মেগাকার্নিভোরস এবং মেগামনিভোরস। প্লাইস্টোসিনের শেষের পর থেকে নৃতাত্ত্বিক চাপের কারণে উলি ম্যামথ এবং সাবার-দাঁতওয়ালা বাঘের মতো মেগাফনাদের মধ্যে উল্লেখযোগ্য ক্ষতি হয়েছিল।

 

14.ভূপিন্দর সিং রাওয়াত, যিনি সম্প্রতি মারা গেছেন, কোন খেলার সাথে যুক্ত ছিলেন?

[A] হকি
[B] বাস্কেটবল
[C] ক্রিকেট
[D] ফুটবল

 

সঠিক উত্তর: D [ফুটবল]
দ্রষ্টব্য:
ভূপিন্দর সিং রাওয়াত, একজন প্রাক্তন ভারতীয় ফুটবলার, যিনি 1960 এবং 1970 এর দশকে উইঙ্গার হিসাবে তার গতির জন্য পরিচিত, তিনি 85 বছর বয়সে মারা যান। তিনি 1969 মালয়েশিয়ায় মেরদেকা টুর্নামেন্টে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন এবং দিল্লি গ্যারিসন, গোর্খা ব্রিগেড এবং মাফতলালের হয়ে অভ্যন্তরীণভাবে খেলেছিলেন। . রাওয়াত সন্তোষ ট্রফির জন্য জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপে সার্ভিসেস এবং মহারাষ্ট্রের হয়েও ছিলেন।

 

15।ভারত-মঙ্গোলিয়া যৌথ সামরিক মহড়া ‘যাযাবর হাতি’-এর 16তম সংস্করণ কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] কলকাতা, পশ্চিমবঙ্গ
[B] উলানবাটার, মঙ্গোলিয়া
[C] উমরোই, মেঘালয়
[D] গুয়াহাটি, আসাম

 

সঠিক উত্তর: C [উমরোই, মেঘালয়]
দ্রষ্টব্য:
16 তম ভারত-মঙ্গোলিয়া যৌথ সামরিক মহড়া যাযাবর হাতি উমরোই, মেঘালয় থেকে শুরু হয়েছে, 3 থেকে 16 জুলাই, 2024 পর্যন্ত চলবে৷ এতে 45 ​​জন ভারতীয় কর্মী এবং মঙ্গোলিয়ান সেনাবাহিনীর 150 কুইক রিঅ্যাকশন ফোর্স ব্যাটালিয়ন জড়িত৷ বার্ষিক ইভেন্ট, দেশগুলির মধ্যে পর্যায়ক্রমে, আধা-শহুরে এবং পার্বত্য অঞ্চলে বিদ্রোহ-প্রতিরোধের উপর দৃষ্টি নিবদ্ধ করে। প্রধান অংশগ্রহণকারীদের মধ্যে মঙ্গোলিয়ান রাষ্ট্রদূত ডাম্বাজাভিন গানবোল্ড এবং মেজর জেনারেল প্রসন্ন জোশী অন্তর্ভুক্ত। মহড়া আন্তঃকার্যক্ষমতা এবং প্রতিরক্ষা সহযোগিতা বাড়ায়।

 

16.কোন ব্যাঙ্ক সম্প্রতি “MSME Sahaj” চালু করেছে, MSME-এর জন্য একটি ওয়েব-ভিত্তিক ডিজিটাল ব্যবসায়িক ঋণ সমাধান?

[A] Axis Bank
[B] State Bank of India
[C] Central Bank of India
[D] Union Bank of India

 

সঠিক উত্তর: B [State Bank of India ]
নোট:
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) “এমএসএমই সহজ” চালু করেছে, একটি ডিজিটাল ব্যবসায়িক ঋণ সমাধান যা মাইক্রো, ছোট এবং মাঝারি উদ্যোগের (এমএসএমই) জন্য তৈরি করা হয়েছে। মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে GST-নিবন্ধিত চালানের বিরুদ্ধে অর্থায়ন, আবেদন থেকে বিতরণ পর্যন্ত 15 মিনিটের মধ্যে একটি দ্রুত প্রক্রিয়া, স্বয়ংক্রিয় ঋণ বন্ধ, এবং মেশিন লার্নিং মডেল এবং খাঁটি GST এবং ক্রেডিট ডেটা ব্যবহার করে ডেটা-চালিত মূল্যায়ন। এই উদ্যোগের লক্ষ্য কার্যকরীভাবে MSME-এর জন্য কার্যকরী মূলধন বৃদ্ধি এবং তারল্য চ্যালেঞ্জ মোকাবেলা করা।

 

17.সম্প্রতি, স্যার কেয়ার স্টারমার কোন দেশের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন?

[A] যুক্তরাজ্য
[B] অস্ট্রেলিয়া
[C] নিউজিল্যান্ড
[D] পোল্যান্ড

 

সঠিক উত্তর: A [যুক্তরাজ্য]
দ্রষ্টব্য:
স্যার কিয়ার স্টারমারকে 5 জুলাই 2024-এ রাজা চার্লস III দ্বারা যুক্তরাজ্যের 58তম প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়েছে। তার লেবার পার্টি 650টি হাউস অফ কমন্স আসনের মধ্যে 412টি আসন পেয়ে ব্যাপক বিজয় লাভ করেছে। তিনি কনজারভেটিভ নেতা ঋষি সুনাকের স্থলাভিষিক্ত হন, যার দল মাত্র 119টি আসন জিতেছে। স্টারমার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন 10 ডাউনিং স্ট্রিটে থাকবেন।

 

18.সম্প্রতি খবরে দেখা ডুরান্ড কাপ কোন খেলার সাথে যুক্ত?

[A] বাস্কেটবল
[B] হকি
[C] ক্রিকেট
[D] ফুটবল

 

সঠিক উত্তর: D [ফুটবল]
দ্রষ্টব্য:
133তম ডুরান্ড কাপ, এশিয়ার প্রাচীনতম ক্লাব-ভিত্তিক ফুটবল টুর্নামেন্ট, 27 জুলাই 2024-এ শুরু হয় এবং 31 আগস্ট 2024-এ শেষ হয়৷ ম্যাচগুলি কলকাতা, কোকরাঝার, জামশেদপুর এবং শিলং-এ অনুষ্ঠিত হবে, জামশেদপুর প্রথমবারের মতো হোস্ট করবে৷ টুর্নামেন্টে ইন্ডিয়ান সুপার লিগ, আই-লিগ এবং সশস্ত্র বাহিনীর 24 টি দল অংশগ্রহণ করে। উদ্বোধনী ম্যাচ, সেমিফাইনাল ও ফাইনাল হবে কলকাতায়। মোহনবাগান সুপার জায়ান্ট বর্তমান চ্যাম্পিয়ন। 

19.সম্প্রতি কোন দেশ ‘গ্লোবাল ইন্ডিয়াএআই সামিট 2024’ আয়োজন করেছে?

[A] ইউক্রেন
[B] ভারত
[C] বাংলাদেশ
[D] চীন

 

সঠিক উত্তর: B [ভারত]
দ্রষ্টব্য:
নতুন দিল্লিতে 3-4 জুলাই, 2024-এ অনুষ্ঠিত গ্লোবাল ইন্ডিয়াএআই সামিট, 2,000 এরও বেশি AI বিশেষজ্ঞ, নীতিনির্ধারক এবং শিল্প নেতাদের একত্রিত করেছিল। একই সাথে, ভারত 6 তম GPAI মন্ত্রী পরিষদের বৈঠকের আয়োজন করেছে। ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রকের দ্বারা আয়োজিত, উভয় ইভেন্টই AI-তে ভারতের নেতৃত্বকে তুলে ধরে। কেন্দ্রীয় মন্ত্রী জিতিন প্রসাদা GPAI সভায় সভাপতিত্ব করেন, যেখানে ভারত 2024 GPAI চেয়ার হিসাবে কাজ করছে এবং সার্বিয়া 2025 এর জন্য সেট করেছে। 

20।কোন রাজ্য সরকার সম্প্রতি কাবেরী নদীর দূষণ তদন্তের জন্য নয় সদস্যের একটি কমিটি গঠন করেছে?

[A] মহারাষ্ট্র
[B] কেরালা
[C] তামিলনাড়ু
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: D [কর্নাটক]
নোট:
কর্ণাটক রাজ্য সরকার কাবেরী নদীর দূষণ তদন্তের জন্য নয় সদস্যের একটি কমিটি গঠন করেছে। কাবেরী নদী, যা কাবেরী নামেও পরিচিত, হিন্দুদের কাছে পবিত্র এবং পশ্চিমঘাটের ব্রহ্মগিরি পাহাড় থেকে 1,341 মিটার উচ্চতায় উৎপন্ন হয়েছে। এটি বঙ্গোপসাগরে যাওয়ার আগে কর্ণাটক এবং তামিলনাড়ুর মধ্য দিয়ে 800 কিলোমিটার প্রবাহিত হয়। নদীর অববাহিকা তামিলনাড়ু, কর্ণাটক, কেরালা এবং পুদুচেরি জুড়ে 81,155 বর্গ কিমি জুড়ে। প্রধান উপনদীগুলির মধ্যে রয়েছে হারাঙ্গি, হেমাবতী, শিমশা, অর্কবতী, লক্ষ্মন্ততীর্থ, কাব্বানী, সুবর্ণাবতী, ভবানী, নয়িল এবং অমরাবতী। মূল বাঁধগুলি হল কৃষ্ণ রাজা সাগর, মেট্টুর এবং বনসুরা সাগর।
21।কোন রাজ্য সম্প্রতি ম্যানুফ্যাকচারিং (নির্মাণ) এরিয়া বিল (NIRMAN)-2024 এর জন্য নোডাল বিনিয়োগ অঞ্চল পাস করেছে?

[A] বিহার
[B] হরিয়ানা
[C] মধ্যপ্রদেশ
[D] উত্তরপ্রদেশ

 

সঠিক উত্তর: D [উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
উত্তরপ্রদেশ উত্তরপ্রদেশ নোডাল ইনভেস্টমেন্ট রিজিয়ন ফর ম্যানুফ্যাকচারিং (নির্মাণ) এরিয়া বিল (NIRMAN)-2024 পাস করেছে, শিল্প বৃদ্ধি এবং অর্থনৈতিক উন্নয়নের জন্য বিশেষ বিনিয়োগ অঞ্চল (SIRs) প্রতিষ্ঠা করেছে। ব্যবসার পরিবেশ বাড়ানোর জন্য ITPO এবং MSME এর মধ্যে একটি সমঝোতা স্মারক এবং লখনউ এবং বারাণসীতে নতুন কনভেনশন সেন্টার নির্মাণ অন্তর্ভুক্ত রয়েছে। এই উদ্যোগগুলির লক্ষ্য হল MSME-কে উন্নীত করা এবং UP কে শিল্প বিনিয়োগের প্রধান গন্তব্য হিসাবে স্থান দেওয়া।

 

22।সম্প্রতি খবরে দেখা জাতীয় সবুজ হাইড্রোজেন মিশনের প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] কার্বন নিঃসরণ 50% কমাতে
[B] গ্রীন হাইড্রোজেন এবং এর ডেরিভেটিভস উৎপাদন, ব্যবহার এবং রপ্তানি করার জন্য ভারতকে একটি বৈশ্বিক কেন্দ্রে পরিণত করা
[C] বৈদ্যুতিক যানবাহনের পরিকাঠামো বিকাশ করা
[D] সৌর শক্তির ব্যবহারকে উন্নীত করা

 

সঠিক উত্তর: B [গ্রীন হাইড্রোজেন এবং এর ডেরিভেটিভস উৎপাদন, ব্যবহার এবং রপ্তানি করার জন্য ভারতকে একটি বৈশ্বিক কেন্দ্রে পরিণত করা  ]
দ্রষ্টব্য:
নতুন এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রক 4 জানুয়ারী, 2023-এ কেন্দ্রীয় মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত জাতীয় সবুজ হাইড্রোজেন মিশনের অধীনে অর্থায়নের জন্য নির্দেশিকা জারি করেছে৷ এই মিশনের লক্ষ্য ভারতকে সবুজ হাইড্রোজেন উত্পাদন, ব্যবহার এবং রপ্তানি করার জন্য একটি বৈশ্বিক কেন্দ্রে পরিণত করা৷ মূল উপাদানগুলির মধ্যে রয়েছে গার্হস্থ্য ইলেক্ট্রোলাইজার উত্পাদন এবং সবুজ হাইড্রোজেন উত্পাদন, পাইলট প্রকল্প, গ্রিন হাইড্রোজেন হাবগুলির বিকাশ, গবেষণা ও উন্নয়নের জন্য কৌশলগত হাইড্রোজেন ইনোভেশন পার্টনারশিপ (শিপ) এবং একটি সমন্বিত দক্ষতা উন্নয়ন কর্মসূচির জন্য আর্থিক প্রণোদনা।

 

23।আফ্রিকার কোন দেশ সম্প্রতি 18 বছরের কম বয়সী শিশুদের বিয়ে নিষিদ্ধ করে একটি আইন পাস করেছে?

[A] ঘানা
[B] সিয়েরা লিওন
[C] মালি
[D] সেনেগাল

 

সঠিক উত্তর: B [সিয়েরা লিওন]
দ্রষ্টব্য:
সিয়েরা লিওনের রাষ্ট্রপতি 18 বছরের কম বয়সী শিশুদের জন্য বিবাহ নিষিদ্ধ করার একটি আইনে স্বাক্ষর করেছেন। 2020 সালে, ইউনিসেফ রিপোর্ট করেছে যে সিয়েরা লিওনে 18 বছরের কম বয়সী প্রায় 800,000 মেয়ে বিয়ে করেছে, যা দেশের মেয়েদের প্রায় এক তৃতীয়াংশ। বিশ্বব্যাপী, অন্তত 12 মিলিয়ন মেয়ে প্রতি বছর 18 বছরের আগে বিয়ে করে, বিশেষ করে সংঘাতপূর্ণ অঞ্চলে। ভারতে, মেয়েদের বিয়ের বয়স ১৮ বছর হওয়া সত্ত্বেও, বছরে প্রায় 1.5 মিলিয়ন অপ্রাপ্তবয়স্ক বিয়ে হয়।

 

24.সম্প্রতি খবরে দেখা কাজিরাঙ্গা জাতীয় উদ্যান কোন রাজ্যে অবস্থিত?

[A] নাগাল্যান্ড
[B] মণিপুর
[C] পশ্চিমবঙ্গ
[D] আসাম

 

সঠিক উত্তর: D [আসাম]
দ্রষ্টব্য:
কাজিরাঙ্গা জাতীয় উদ্যান এবং টাইগার রিজার্ভে তিন বছরেরও বেশি সময় ধরে একাকী মহিলা ঘড়িয়ালকে দেখা গেছে। ঘড়িয়ালস, বা গ্যাভিয়ালিস গ্যাঙ্গেটিকাস, মিঠা পানির কুমির একসময় দক্ষিণ এশিয়া জুড়ে বিস্তৃত ছিল কিন্তু এখন প্রধানত নেপাল এবং উত্তর ভারতে খণ্ডিত জনগোষ্ঠীতে পাওয়া যায়। তারা সমালোচনামূলকভাবে বিপন্ন, বিশ্বব্যাপী জনসংখ্যা কয়েকশতে কমে গেছে। পুরুষরা 20 ফুট পর্যন্ত পৌঁছাতে পারে, যখন মহিলারা 15 ফুট পর্যন্ত বৃদ্ধি পায়।

 

25।সম্প্রতি, বিজ্ঞানীরা কোন সমুদ্রের গভীর জলে একটি ‘বিরল ভ্যাম্পায়ার স্কুইড’ খুঁজে পেয়েছেন?

[A] কৃষ্ণ সাগর
[B] লোহিত সাগর
[C] দক্ষিণ চীন সাগর
[D] আরব সাগর

 

সঠিক উত্তর: C [দক্ষিণ চীন সাগর]
দ্রষ্টব্য:
সম্প্রতি, বিজ্ঞানীরা দক্ষিণ চীন সাগরে একটি বিরল ভ্যাম্পায়ার স্কুইড, দ্বিতীয় পরিচিত জীবন্ত প্রজাতি আবিষ্কার করেছেন। এই 12-ইঞ্চি সেফালোপড 300-3000 মিটার গভীরতায় গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় মহাসাগরে, প্রাথমিকভাবে 1500-2500 মিটার, কম অক্সিজেন অঞ্চলে বাস করে। এটিতে কালো এবং লালচে-বাদামী ক্রোমাটোফোর, বায়োলুমিনিসেন্সের জন্য বড় ফটোফোর এবং প্রাণীদের মধ্যে আনুপাতিকভাবে সবচেয়ে বড় চোখ রয়েছে। ভ্যাম্পায়ার স্কুইডরা স্ক্যাভেঞ্জার, গভীর সমুদ্রে মল এবং মৃত প্রাণীদের খাওয়ায়। 

26.কোন কোম্পানি সম্প্রতি বিশ্বের প্রথম কম্প্রেসড ন্যাচারাল গ্যাস (CNG)-চালিত টু-হুইলার চালু করেছে?

[A] Yamaha
[B] Bajaj Auto
[C] Hero
[D] Royal Enfield

 

সঠিক উত্তর: B [Bajaj Auto ]
দ্রষ্টব্য:
বাজাজ অটো পুনেতে বিশ্বের প্রথম সিএনজি চালিত টু-হুইলার, ফ্রিডম 125 লঞ্চ করেছে। প্রায় 95,000 টাকা মূল্যের এই এন্ট্রি-লেভেল যানটির লক্ষ্য মোটরসাইকেলের বাজারে বিপ্লব ঘটানো। সিইও রাজীব বাজাজ পেট্রোল নির্ভরতা থেকে এর স্বাধীনতা তুলে ধরেছেন। মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক, মনো-লিঙ্ক সাসপেনশন, সামনের ডিস্ক এবং পিছনের ড্রাম ব্রেক এবং একটি 125cc ইঞ্জিন।

 

27।বিলিগিরি রাঙ্গাস্বামী মন্দির টাইগার রিজার্ভ (বিআরটি), সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যে অবস্থিত?

[A] কর্ণাটক
[B] তামিলনাড়ু
[C] অন্ধ্র প্রদেশ
[D] কেরালা

 

সঠিক উত্তর:A [কর্ণাটক]
নোট:
হানুর তালুকের বিলিগিরি রঙ্গনাথস্বামী টেম্পল টাইগার রিজার্ভ (বিআরটি) এর বৈলুরু বন্যপ্রাণী রেঞ্জের মাভাথুরুতে একটি 35 বছর বয়সী মহিলা হাতি মৃত অবস্থায় পাওয়া গেছে। কর্ণাটকের চামরাজানগর জেলায় অবস্থিত বিআরটি পশ্চিম ও পূর্ব ঘাটকে সেতু করে। ভগবান বিষ্ণুর মন্দির সহ সাদা পাথুরে পাহাড়ের নামানুসারে, এটি 574.82 বর্গকিমি জুড়ে 2011 সালে একটি বাঘ সংরক্ষণাগারে পরিণত হয়। বনের মধ্যে বিভিন্ন ধরনের গাছপালা রয়েছে। 

28।সম্প্রতি, কোন দেশের ভূতাত্ত্বিকরা Oboniobite এবং Scandio-fluoro-eckermannite নামে দুটি নতুন নিওবিয়াম-স্ক্যান্ডিয়াম খনিজ আবিষ্কার করেছেন?

[A] ফ্রান্স
[B] রাশিয়া
[C] চীন
[D] ভারত

 

সঠিক উত্তর: C [চীন]
দ্রষ্টব্য:
চীনা ভূতাত্ত্বিকরা উত্তর চীনের বায়ান ওবো ডিপোজিটে বিশ্বের বৃহত্তম বিরল-পৃথিবীর খনিতে দুটি নতুন খনিজ, ওবোনিওবাইট এবং স্ক্যান্ডিও-ফ্লুরো-একারম্যানাইট আবিষ্কার করেছেন। চাইনিজ একাডেমি অফ সায়েন্সেস দ্বারা ঘোষিত, এই খনিজগুলিতে মূল্যবান উপাদান, নাইওবিয়াম এবং স্ক্যান্ডিয়াম রয়েছে, যা বিশেষ ইস্পাত, সুপারকন্ডাক্টিং উপকরণ, মহাকাশ, অ্যালুমিনিয়াম-স্ক্যান্ডিয়াম অ্যালয় এবং কঠিন অক্সাইড জ্বালানী কোষগুলির জন্য গুরুত্বপূর্ণ। এই ফলাফলগুলি নতুন উপকরণ, শক্তি, আইটি, মহাকাশ এবং জাতীয় প্রতিরক্ষা শিল্পের জন্য উল্লেখযোগ্য প্রভাব ফেলে, যা চীনের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নকে উপকৃত করে।

 

29।কোন সংস্থা বৃহৎ তৃণভোজী- গৌড় ও সাম্বার-এর জেনেটিক সংযোগের ব্যাঘাত নিয়ে গবেষণাটি পরিচালনা করেছে?

[A] Indian National Center for Ocean Information Services (INCOIS)
[B] National Center for Biological Sciences (NCBS)
[C] Wildlife Institute of India
[D] Indian Council of Agricultural Research (ICAR)

 

সঠিক উত্তর: B [National Center for Biological Sciences (NCBS) ]
দ্রষ্টব্য:
ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল সায়েন্সেস (এনসিবিএস) সমীক্ষা প্রকাশ করেছে যে মধ্য ভারতে ভূমি ব্যবহারের ধরণ এবং রাস্তাগুলি গৌড় এবং সাম্বার মতো বৃহৎ তৃণভোজীদের মধ্যে জেনেটিক সংযোগকে মারাত্মকভাবে ব্যাহত করে। মলিকুলার ইকোলজিতে প্রকাশিত, গবেষণায় একাধিক বাঘ সংরক্ষণাগার এবং বন্যপ্রাণী অভয়ারণ্য জুড়ে মল নমুনা থেকে জেনেটিক বিশ্লেষণ ব্যবহার করা হয়েছে। এটি হাইলাইট করেছে যে কীভাবে অবকাঠামো সম্প্রসারণ জনসংখ্যাকে খণ্ডিত করে, পরিবেশগত চাপ এবং মানুষের কার্যকলাপের মধ্যে প্রজাতির অভিযোজন এবং বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ জেনেটিক বৈচিত্র্য হ্রাস করে।

 

30।সম্প্রতি, কোন সংস্থা ‘মেডিকেল ডিভাইস ইনফরমেশন সিস্টেম’ (MeDvIS) চালু করেছে?

[A] বিশ্ব স্বাস্থ্য সংস্থা
[B] বিশ্বব্যাংক
[C] ইউনিসেফ
[D] UNDP

 

সঠিক উত্তর: A [বিশ্ব স্বাস্থ্য সংস্থা]
দ্রষ্টব্য:
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) MeDevIS (মেডিকেল ডিভাইস ইনফরমেশন সিস্টেম) চালু করেছে, একটি অনলাইন প্ল্যাটফর্ম যা 2,301 ধরনের মেডিকেল ডিভাইসের তথ্যে বিশ্বব্যাপী অ্যাক্সেস প্রদান করে। এই সংস্থানটি বিভিন্ন রোগের ডায়াগনস্টিক এবং চিকিত্সার জন্য মেডিকেল ডিভাইস নির্বাচন, সংগ্রহ এবং ব্যবহারের জন্য সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে। প্ল্যাটফর্মটি 10,000 টিরও বেশি চিকিৎসা প্রযুক্তি কভার করে, থার্মোমিটারের মতো সাধারণ সরঞ্জাম থেকে শুরু করে ডিফিব্রিলেটর এবং রেডিওথেরাপি ডিভাইসের মতো জটিল সরঞ্জাম, স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্য অ্যাক্সেস এবং নেভিগেশন বাড়ানো।
31.সম্প্রতি খবরে দেখা যায় সরুস ক্রেন কোন রাজ্যের সরকারি পাখি?

[A] মধ্যপ্রদেশ
[B] উত্তরপ্রদেশ
[C] গুজরাট
[D] কেরালা

 

সঠিক উত্তর: B [উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
উত্তর প্রদেশের বন বিভাগের 2024 সালের গ্রীষ্মকালীন আদমশুমারি রাজ্যের সারস ক্রেনের জনসংখ্যা 19,918-এ বৃদ্ধি পেয়েছে, যা আগের বছরের থেকে 396 বেশি। 10,000 জন নাগরিকের সাথে পরিচালিত, এই আদমশুমারিটি ধারাবাহিকভাবে জনসংখ্যা বৃদ্ধিকে তুলে ধরে, যা 2021 সালে 17,329 থেকে 2023 সালে 19,522 হয়েছে৷ ইটাওয়া বন বিভাগ সর্বোচ্চ 3,289 নম্বর রেকর্ড করেছে৷ উল্লেখযোগ্যভাবে, মাউ বিভাগ এক দশকের মধ্যে প্রথমবারের মতো ছয়টি ক্রেন দেখেছে। উত্তরপ্রদেশ, ভারতের বৃহত্তম সরুস ক্রেন জনসংখ্যার সাথে, এটিকে 2014 সালে রাষ্ট্রীয় পাখি হিসাবে ঘোষণা করে। বিশ্বের সবচেয়ে লম্বা উড়ন্ত পাখি জলাভূমিতে বাসা বাঁধে এবং বন্যপ্রাণী (সুরক্ষা) আইন, 1972 এর তফসিল IV এর অধীনে সুরক্ষিত। 

32।সম্প্রতি, ন্যাটো শীর্ষ সম্মেলন 2024 কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] ওয়াশিংটন ডিসি
[B] লন্ডন
[C] প্যারিস
[D] জেনেভা

 

সঠিক উত্তর: A [ওয়াশিংটন ডিসি]
নোট:
ওয়াশিংটন, ডিসিতে সাম্প্রতিক ন্যাটো শীর্ষ সম্মেলনে ইউক্রেনের সম্ভাব্য সদস্যপদ নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। জোটটি পরের বছরে ইউক্রেনকে কমপক্ষে €40 বিলিয়ন ($43.28 বিলিয়ন) সামরিক সহায়তা প্রদানের কথাও বিবেচনা করেছে। ন্যাটো হল একটি আন্তঃসরকারি সামরিক জোট যা 32টি সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত।

 

33.সম্প্রতি খবরে দেখা ‘স্কুলাস হিমা’ কী?

[A] ভারতের দক্ষিণ-পশ্চিম উপকূল থেকে আবিষ্কৃত ডগফিশ হাঙরের একটি নতুন প্রজাতি
[B] আরব সাগরে পাওয়া একটি অভিনব ধরনের প্রবাল প্রাচীর
[C] পূর্ব ঘাটগুলিতে পাওয়া একটি বিপন্ন ব্যাঙের প্রজাতি
[D] একটি নতুন আবিষ্কৃত প্রজাতির মাকড়সা পাওয়া গেছে উত্তর-পূর্ব অঞ্চল

 

সঠিক উত্তর: A [ভারতের দক্ষিণ-পশ্চিম উপকূল থেকে আবিষ্কৃত ডগফিশ হাঙ্গরের একটি নতুন প্রজাতি]
দ্রষ্টব্য:
ভারতের জুলজিক্যাল সার্ভে থেকে বিজ্ঞানীরা কেরালার দক্ষিণ-পশ্চিম উপকূলে একটি নতুন গভীর জলের ডগফিশ হাঙ্গর প্রজাতি, স্কয়ালাস হিমা আবিষ্কার করেছেন। স্পারডগস নামে পরিচিত এই প্রজাতির মসৃণ পৃষ্ঠীয় পাখনা, একটি ছোট মুখ এবং শরীরে কোনো দাগ নেই। মেরুদণ্ডের সংখ্যা, দাঁতের সংখ্যা এবং পাখনার গঠনে স্কোয়ালাস হিমা অন্যান্য প্রজাতি থেকে আলাদা। স্কোয়ালিন সমৃদ্ধ লিভার তেলের জন্য শোষিত, এটি ফার্মাসিউটিক্যালস এবং প্রসাধনীগুলির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

34.সম্প্রতি সংবাদে উল্লেখিত ‘ব্যাকটেরিওফেজ’ কী?

[A] এটি এক ধরনের ভাইরাস যা ব্যাকটেরিয়াকে সংক্রমিত করে
[B] এটি এক ধরনের ছত্রাক যা গবাদি পশুকে সংক্রমিত করে
[C] এটি এক ধরনের ব্যাকটেরিয়া যা ভাইরাসকে সংক্রমিত করে
[D] এটি একটি পরজীবী রোগ।

 

সঠিক উত্তর: A [এটি এক ধরনের ভাইরাস যা ব্যাকটেরিয়াকে সংক্রমিত করে]
দ্রষ্টব্য:
গবেষকরা ব্যাকটিরিওফেজগুলিকে সঞ্চয়, সনাক্ত এবং ভাগ করার জন্য একটি নতুন পদ্ধতি তৈরি করেছেন, যা রোগীদের কাছে আরও অ্যাক্সেসযোগ্য করে তুলেছে। ব্যাকটিরিওফেজ বা ফেজ হল ভাইরাস যা ব্যাকটেরিয়াকে সংক্রমিত করে এবং ধ্বংস করে, যা তাদেরকে প্রকৃতির সবচেয়ে সাধারণ জৈবিক সত্তা করে তোলে। বিভিন্ন পরিবেশে পাওয়া যায়, ফেজগুলি প্রোটিন গঠন দ্বারা বেষ্টিত একটি নিউক্লিক অ্যাসিড অণু নিয়ে গঠিত। হাজার হাজার জাত বিদ্যমান, প্রতিটি নির্দিষ্ট ব্যাকটেরিয়া বা আর্কিয়াকে লক্ষ্য করে। 

35।ডেঙ্গু (হাড় ভাঙা জ্বর), সম্প্রতি খবরে দেখা গেছে, কোন ধরনের মশার মাধ্যমে ছড়ায়?

[A] অ্যানোফিলিস মশা
[B] এডিস মশা
[C] কিউলেক্স মশা
[D] কুলিসেটা মশা

 

সঠিক উত্তর: B [এডিস মশা]
দ্রষ্টব্য:
কর্ণাটকের হাইকোর্ট রাজ্য জুড়ে ডেঙ্গু বৃদ্ধির বিষয়ে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ নিয়েছে। ডেঙ্গু, একটি মশাবাহিত ভাইরাল সংক্রমণ যা গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে সাধারণ, এডিস মশা দ্বারা ছড়ায়। যদিও অনেক সংক্রমণ হালকা, গুরুতর ক্ষেত্রে ডেঙ্গু হেমোরেজিক জ্বর হতে পারে, যার ফলে দ্রুত শ্বাস-প্রশ্বাস, বমি এবং মাড়ি থেকে রক্তপাত হতে পারে। বার্ষিক 400 মিলিয়ন সংক্রমণের সাথে, চিকিত্সা সহায়ক যত্নের উপর দৃষ্টি নিবদ্ধ করে, কারণ কোনও নির্দিষ্ট ওষুধ বিদ্যমান নেই। 

36.লিবারলাইজড রেমিট্যান্স স্কিমের (এলআরএস) মূল উদ্দেশ্য কী, সম্প্রতি খবরে?

[A] ভারতে সরাসরি বিদেশী বিনিয়োগ বাড়ানোর জন্য
[B] ভারতের বাইরে তহবিল পাঠানোর প্রক্রিয়াকে সহজ ও প্রবাহিত করা
[C] বিদেশী পর্যটকদের ভারত ভ্রমণে উৎসাহিত করা
[D] ভারতে বৈদেশিক মুদ্রার প্রবাহ নিয়ন্ত্রণ করা

 

সঠিক উত্তর: B [ভারতের বাইরে তহবিল প্রেরণের প্রক্রিয়াকে সহজ ও প্রবাহিত করা ]
নোট:
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) সম্প্রতি লিবারলাইজড রেমিট্যান্স স্কিম (LRS) এর অধীনে GIFT সিটি, গুজরাটের ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল সার্ভিসেস সেন্টারে (IFSCs) আবাসিক ব্যক্তিদের ফরেন কারেন্সি অ্যাকাউন্ট (FCA) খোলার অনুমতি দিয়েছে। 2004 সালে প্রবর্তিত, LRS ভারতের বাইরে তহবিল প্রেরণকে সহজ করে, যা অপ্রাপ্তবয়স্ক সহ বাসিন্দাদের প্রতি আর্থিক বছরে USD 250,000 পর্যন্ত রেমিট করার অনুমতি দেয়। এটি কর্পোরেট এবং ট্রাস্টগুলিকে বাদ দেয় এবং যেকোনো অনুমোদিত বর্তমান বা মূলধন অ্যাকাউন্টের লেনদেনকে কভার করে।

 

37।‘নিয়াদ নেলানার’ প্রকল্প, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যের সঙ্গে যুক্ত?

[A] বিহার
[B] ছত্তিশগড়
[C] ওড়িশা
[D] কেরালা

 

সঠিক উত্তর: B [ছত্তিশগড়]
দ্রষ্টব্য:
ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই সম্প্রতি রাজ্যের বৃহৎ উপজাতীয় জনসংখ্যা, চ্যালেঞ্জিং ভৌগোলিক অবস্থা এবং নকশাল কার্যকলাপের কারণে বিশেষ কেন্দ্রীয় অনুদানের অনুরোধ করেছেন। 16 তম অর্থ কমিশনের সাথে একটি বৈঠকের সময়, তিনি ‘নিয়াদ নেলানার যোজনা’-এর মাধ্যমে নকশাল-আক্রান্ত এলাকায় দ্রুত উন্নয়ন প্রচেষ্টার কথা তুলে ধরেন, যার লক্ষ্য শিক্ষা এবং স্বাস্থ্যের মতো মৌলিক সুযোগ-সুবিধা প্রদান করা। মুখ্যমন্ত্রী উল্লেখ করেছেন যে খনির ক্রিয়াকলাপ অতিরিক্ত পরিবেশগত এবং স্বাস্থ্য ব্যয়ের কারণ হচ্ছে, জিএসটি ছত্তিশগড়ের চেয়ে অন্যান্য রাজ্যগুলিকে বেশি উপকৃত করছে।

 

38.জিমি অ্যান্ডারসন, যিনি সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন, তিনি কোন দেশের বাসিন্দা?

[A] অস্ট্রেলিয়া
[B] দক্ষিণ আফ্রিকা
[C] ইংল্যান্ড
[D] আয়ারল্যান্ড

 

সঠিক উত্তর: C [ইংল্যান্ড]
দ্রষ্টব্য:
জেমস অ্যান্ডারসন, ক্রিকেটের অন্যতম সেরা, 12 জুলাই, 2024-এ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন, ইংল্যান্ড লর্ডসে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস এবং 114 রানে পরাজিত করার পরে। অ্যান্ডারসন, একজন ডানহাতি ফাস্ট বোলার, 2002-03 সালে আত্মপ্রকাশ করেন এবং 188 টেস্ট ম্যাচে 704 উইকেট নিয়ে ফাস্ট বোলারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারী হিসেবে অবসর নেন। তিনি 21 বছর খেলেছেন, শচীন টেন্ডুলকারের পরে দ্বিতীয় সর্বোচ্চ ক্যাপ টেস্ট খেলোয়াড় হয়েছেন। 

39.শিগেলা ইনফেকশন, যা খবরে দেখা গেছে, অন্ত্রের সংক্রমণ কোন এজেন্ট দ্বারা হয়?

[A] ভাইরাস
[B] ছত্রাক
[C] ব্যাকটেরিয়া
[D] প্রোটোজোয়া

 

সঠিক উত্তরঃ C [ব্যাকটেরিয়া]
দ্রষ্টব্য:
ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR) শিগেলা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট একটি অন্ত্রের রোগ, শিগেলা সংক্রমণের জন্য একটি যুগান্তকারী ভ্যাকসিন তৈরি করতে একটি ভারতীয় নির্মাতার সাথে অংশীদারিত্ব করেছে। শিগেলা ডায়রিয়া, পেটে ব্যথা, জ্বর এবং বমি বমি ভাবের মতো উপসর্গ সৃষ্টি করে। অত্যন্ত সংক্রামক, এটি প্রাথমিকভাবে পাঁচ বছরের কম বয়সী শিশুদের প্রভাবিত করে। বর্তমানে কোনো ভ্যাকসিন নেই। শিগেলা বার্ষিক প্রায় 125 মিলিয়ন ডায়রিয়ার ঘটনা ঘটায় এবং 160,000 জন মারা যায়, যা ছোট বাচ্চাদের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। 

40।Zaporizhzhia নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট, সম্প্রতি খবরে দেখা যায়, কোন দেশে অবস্থিত?

[A] রাশিয়া
[B] ইউক্রেন
[C] চীন
[D] ইসরায়েল

 

সঠিক উত্তর: B [ইউক্রেন]
দ্রষ্টব্য:
জাতিসংঘের সাধারণ পরিষদ জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সহ “ইউক্রেনের পারমাণবিক সুবিধার নিরাপত্তা ও নিরাপত্তা” বিষয়ে প্রস্তাব গৃহীত হয়েছে, এটি পারমাণবিক দুর্ঘটনার ঝুঁকি তুলে ধরে ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে রাশিয়ার হামলার নিন্দা করে। এটি আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলার আহ্বান জানায় এবং IAEA নির্দেশিকা অনুসারে, সংঘাতের সময় বেসামরিক পারমাণবিক সাইটগুলিকে সুরক্ষিত করার জন্য সাতটি স্তম্ভের রূপরেখা দেয়। রেজোলিউশনটি পারমাণবিক স্থাপনাগুলিতে আক্রমণ নিষিদ্ধ করার বিদ্যমান আন্তর্জাতিক প্রোটোকলগুলিকে আরও শক্তিশালী করে এবং জরুরী প্রস্তুতি এবং প্রতিক্রিয়া ব্যবস্থার উপর জোর দেয়।
41.সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘ই-অফিস প্ল্যাটফর্ম’-এর প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] কর্মসংস্থান হ্রাস করা
[B] কার্যক্রমকে স্ট্রিমলাইন করা এবং দক্ষতা বৃদ্ধি করা
[C] ফাইলের ম্যানুয়াল হ্যান্ডলিং বৃদ্ধি করা
[D] নতুন অফিস তৈরি করা

 

সঠিক উত্তর: B [কার্যক্রমকে স্ট্রিমলাইন করা এবং দক্ষতা বৃদ্ধি করা ]
দ্রষ্টব্য:
ভারত সরকার তার 100 দিনের কর্মসূচীর অংশ হিসাবে 133টি অফিস জুড়ে ই-অফিস প্ল্যাটফর্ম বাস্তবায়নের পরিকল্পনা করেছে এবং কার্যক্ষমতা বাড়ানোর জন্য। নলেজ পার্টনার হিসেবে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC) সহ কর্মী, জনঅভিযোগ ও পেনশন মন্ত্রক এই উদ্যোগের নেতৃত্ব দেয়। মূল উপাদানগুলির মধ্যে রয়েছে ফাইল ম্যানেজমেন্ট সিস্টেম (ইফাইল), নলেজ ম্যানেজমেন্ট সিস্টেম (কেএমএস), ওয়ার্ক ফ্রম এনিহোয়ার (ডাব্লু) পোর্টাল, এবং স্মার্ট পারফরম্যান্স অ্যাপ্রাইজাল রিপোর্ট রেকর্ডিং অনলাইন উইন্ডো (স্প্যারো)।

 

42।সম্প্রতি খড়্গ প্রসাদ শর্মা অলি কোন দেশের প্রধানমন্ত্রী হয়েছেন?

[A] নেপাল
[B] ভুটান
[C] মায়ানমার
[D] বাংলাদেশ

 

সঠিক উত্তর:A [নেপাল]
দ্রষ্টব্য:
খড়গা প্রসাদ শর্মা অলি (কেপি শর্মা অলি) 15 জুলাই 2024-এ রাষ্ট্রপতি রাম চন্দ্র পাউডেলের দ্বারা চতুর্থবারের মতো নেপালের প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেছিলেন। পুষ্প কমল দাহাল ‘প্রচন্ডের সরকারের পতনের পর জোট সরকারের নেতৃত্ব দিচ্ছেন অলি। নেপালের সংবিধান অনুযায়ী, নতুন সরকারকে 30 দিনের মধ্যে নিম্নকক্ষ থেকে আস্থা ভোট চাইতে হবে। অলির আগের মেয়াদ ছিল 2015-2016, 2018-2021 এবং 2021 সালে।

 

43.সম্প্রতি, কোন রাজ্য সরকার মাখানার জন্য ন্যূনতম সমর্থন মূল্য (MSP) দাবি করেছে, ফক্সনাট বা গরগন বাদামের পপড কার্নেল?

[A] বিহার
[B] ঝাড়খণ্ড
[C] হরিয়ানা
[D] পাঞ্জাব

 

সঠিক উত্তর: A[বিহার]
দ্রষ্টব্য:
বিহার সরকার সম্প্রতি মাখানার জন্য একটি ন্যূনতম সমর্থন মূল্য দাবি করেছে, ফক্সনাটের পপড কার্নেল। মাখানা গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় জলজ পরিবেশে চাষ করা হয়, স্থির জলাশয়ে সমৃদ্ধ হয়। বিহার শীর্ষস্থানীয় রাজ্যের সাথে ভারত বিশ্বের বৃহত্তম উৎপাদনকারী। সর্বোত্তম অবস্থার মধ্যে রয়েছে 20-35°C তাপমাত্রা এবং 100-250 সেমি বার্ষিক বৃষ্টিপাত। পুষ্টির দিক থেকে, মাখনে চর্বি কম এবং কার্বোহাইড্রেট, প্রোটিন (15-20%) এবং খনিজ পদার্থ বেশি। 

44.সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী কোন শহরে ইন্ডিয়ান নিউজপেপার সোসাইটি (INS) টাওয়ার উদ্বোধন করেন?

[A] মুম্বাই
[B] ভোপাল
[C] চণ্ডীগড়
[D] পাটনা

 

সঠিক উত্তর: A [মুম্বাই]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী সম্প্রতি মুম্বাইতে আইএনএস টাওয়ারের উদ্বোধন করেছেন, যা ইন্ডিয়ান নিউজপেপার সোসাইটির (আইএনএস) জন্য একটি উল্লেখযোগ্য উন্নয়ন চিহ্নিত করেছে, যা 1927 সালে উদ্ভূত হয়েছিল এবং 1939 সালে ইন্ডিয়ান ও ইস্টার্ন নিউজপেপার সোসাইটি হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। আইএনএস একটি কেন্দ্রীয় সংস্থা হিসাবে কাজ করে ভারত এবং এশিয়ার সংবাদপত্র, সংবাদপত্রের স্বাধীনতা রক্ষায় এবং সংবাদপত্র ও সাময়িকীগুলির জন্য প্রচলন পরিসংখ্যান প্রমাণীকরণের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এর সদস্যদের মধ্যে প্রিন্ট মিডিয়ার মালিক ও প্রকাশকরা অন্তর্ভুক্ত।

 

45।সম্প্রতি খবরে দেখা যায় সিফিলিস রোগ কোন এজেন্টের কারণে হয়?

[A] ভাইরাস
[B] ছত্রাক
[C] ব্যাকটেরিয়া
[D] প্রোটোজোয়া

 সঠিক উত্তরঃ C [ব্যাকটেরিয়া]

দ্রষ্টব্য:
মুম্বাই এইডস কন্ট্রোল সোসাইটি (MDACS) দ্বারা উন্নত পরীক্ষা 2018-19 এবং 2022-23 এর মধ্যে 6,000 টিরও বেশি সিফিলিস কেস সনাক্ত করেছে৷ ট্রেপোনেমা প্যালিডাম ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট সিফিলিস হল একটি যৌন সংক্রমণ যা বছরের পর বছর উপসর্গহীন থাকতে পারে কিন্তু পুনরায় সক্রিয় হতে পারে। এটি যৌন যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং অনাগত শিশুদের প্রভাবিত করতে পারে। লক্ষণগুলির মধ্যে রয়েছে ব্যথাহীন ঘা এবং ত্বকে ফুসকুড়ি। অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিত্সাযোগ্য, পেনিসিলিন হল সবচেয়ে সাধারণ ওষুধ, বিশেষ করে প্রাথমিক পর্যায়ে কার্যকর।

 

46.সম্প্রতি খবরে দেখা ‘ওলবাচিয়া’ কী?

[A] প্রোটোজোয়া
[B] ভাইরাস
[C] ব্যাকটেরিয়া
[D] ছত্রাক

 

সঠিক উত্তরঃ C [ব্যাকটেরিয়া]
দ্রষ্টব্য:
শেনিয়াং কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কারেন্ট বায়োলজিতে ফলাফল প্রকাশ করেছেন যে ওলবাচিয়া ব্যাকটেরিয়া পুরুষ সন্তানদের সম্পূর্ণরূপে নির্মূল করার জন্য ওয়াপ এনকারসিয়া ফর্মোসাকে ম্যানিপুলেট করেছে। ওলবাচিয়া, প্রায় 60% কীটপতঙ্গের মধ্যে উপস্থিত, জৈবিক কীটপতঙ্গ নিয়ন্ত্রণে ভূমিকা পালন করে। এনকারসিয়া ফর্মোসা হোয়াইটফ্লাই নিম্ফদের লক্ষ্য করে, ডিম দেয় যেগুলি লার্ভাতে জন্মায়, যা পরে নিম্ফগুলিকে মেরে ফেলে। এটি সাদামাছির একটি কার্যকর প্রাকৃতিক শত্রু, উল্লেখযোগ্য কৃষি কীটপতঙ্গ যা ফসলের ক্ষতি করে।

 

47।কোন সংস্থা সম্প্রতি ‘নেভিগেটিং নিউ হরাইজনস: এ গ্লোবাল ফোরসাইট’ রিপোর্ট প্রকাশ করেছে?

[A] জাতিসংঘের পরিবেশ কর্মসূচি
[B] জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি
[C] বিশ্বব্যাংক
[D] আন্তর্জাতিক মুদ্রা তহবিল

 

সঠিক উত্তর:A [জাতিসংঘের পরিবেশ কর্মসূচি ]
দ্রষ্টব্য:
UNEP-এর রিপোর্ট “নতুন দিগন্তে নেভিগেট করা” দূষণ, জীববৈচিত্র্যের ক্ষতি, এবং জলবায়ু পরিবর্তনের ত্রিপল গ্রহের সংকটকে বাড়িয়ে তোলার সমালোচনামূলক বৈশ্বিক পরিবর্তনগুলি চিহ্নিত করে৷ এটি আজকের বৈশ্বিক পলিক্রিসিসের আন্তঃসংযুক্ততা তুলে ধরে, যার মধ্যে রয়েছে বিশ্বায়ন দ্বারা চালিত যুদ্ধ, চরম আবহাওয়া এবং মহামারী। প্রধান সমস্যাগুলির মধ্যে রয়েছে মানব-পরিবেশ সম্পর্কের পরিবর্তন, বৈশ্বিক নিরাপত্তাকে প্রভাবিত করে সম্পদের ঘাটতি, এআই-এর মতো প্রযুক্তিগত উদ্ভাবন, স্বায়ত্তশাসিত অস্ত্র থেকে ঝুঁকি বৃদ্ধি, জনসংখ্যার 1.5% ব্যাপক স্থানচ্যুতি এবং ক্রমবর্ধমান পরিবেশ-উদ্বেগ।

 

48.সম্প্রতি, গীতানাস নৌসেদা কোন দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন?

[A] চিলি
[B] কেনিয়া
[C] লিথুয়ানিয়া
[D] স্পেন

 

সঠিক উত্তর: C [লিথুয়ানিয়া]
দ্রষ্টব্য:
লিথুয়ানিয়ান রাষ্ট্রপতি গিটানাস নৌসেদা লিথুয়ানিয়ান পার্লামেন্ট সেমাসে রাষ্ট্রপতির শপথ গ্রহণ করে দ্বিতীয় পাঁচ বছরের মেয়াদে শপথ নেন। 60 বছর বয়সী অর্থনীতিবিদ দূরপাল্লার বিমান প্রতিরক্ষা, বাল্টিক সাগর উপকূলের জন্য একটি ক্ষেপণাস্ত্র ঢাল এবং সীমান্ত দুর্গের জন্য অর্থায়নের জন্য লিথুয়ানিয়ার প্রতিরক্ষা বাজেট জিডিপির 4% বৃদ্ধির প্রস্তাব করেছিলেন।

 

49.সম্প্রতি খবরে দেখা ‘কাশ্মীরি উইলো’ কী?

[A] সেচ কৌশল
[B] মাছের নতুন প্রজাতি
[C] পর্ণমোচী গাছ
[D] আক্রমণাত্মক আগাছা

 

সঠিক উত্তর: C [পর্ণমোচী গাছ]
নোট:
কাশ্মীরি উইলো ব্যাট আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেছে। প্রাথমিকভাবে কাশ্মীর অঞ্চলে জন্মানো, এই পর্ণমোচী গাছগুলি 30 মিটার পর্যন্ত পৌঁছতে পারে এবং পরিপক্ক হতে 20-25 বছর সময় নেয়। তারা আর্দ্র, নাতিশীতোষ্ণ জলবায়ুতে, বিশেষ করে নদীর তীরের কাছাকাছি। উইলো সৌর শক্তি রূপান্তর করতে দক্ষ এবং উচ্চ বাষ্পীভবন হার প্রদর্শন করে। ক্রিকেট ব্যাট শিল্পে তাদের ব্যবহার ছাড়াও, এগুলি প্যাকিং, ঝুড়ি এবং আসবাবপত্র তৈরিতেও ব্যবহৃত হয়।

 

50।সম্প্রতি খবরে দেখা গেছে ভোজশালা কমপ্লেক্স কোন রাজ্যে অবস্থিত?

[A] মধ্যপ্রদেশ
[B] মহারাষ্ট্র
[C] উত্তর প্রদেশ
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর:A [মধ্যপ্রদেশ]
দ্রষ্টব্য:
মধ্যপ্রদেশের ভোজশালা কমপ্লেক্স, 1034 খ্রিস্টাব্দে পরমার রাজবংশের রাজা ভোজা দ্বারা নির্মিত, এটি একটি পূর্ববর্তী মন্দিরের ধ্বংসাবশেষ থেকে নির্মিত। ঐতিহাসিকভাবে তাৎপর্যপূর্ণ, এটি সঙ্গীত, জ্যোতির্বিদ্যা এবং দর্শনের মতো বিষয়গুলির জন্য একটি বিশ্ববিদ্যালয় হিসেবে কাজ করে। সাইটটি 1305 এবং 1514 খ্রিস্টাব্দে আক্রমণের সম্মুখীন হয়েছিল, এটিকে একটি দরগায় রূপান্তর করার প্রচেষ্টার সাথে। খোদাইয়ের মধ্যে রয়েছে প্রাকৃত স্তোত্র এবং সংস্কৃত শিলালিপি। এটি 1951 সালে একটি জাতীয় স্মৃতিস্তম্ভ ঘোষণা করা হয়েছিল এবং এটি ASI দ্বারা সুরক্ষিত।

 

 

 

©Kamaleshforeducation.in (2023)

error: Content is protected !!