কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ-22TH JULY-2024

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ –  জুলাই (২০২৪)

22TH JULY-2024

1.কোন রাজ্য সরকার সম্প্রতি ‘মুখ্যমন্ত্রী মাঝি লাডকি বাহিন’ প্রকল্প চালু করেছে?

[A] মহারাষ্ট্র
[B] ওড়িশা
[C] গুজরাট
[D] কেরালা

 

সঠিক উত্তর:A [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
মহারাষ্ট্রে চালু হওয়া মুখ্যমন্ত্রী মাঝি লাডকি বাহিন স্কিম 2024, মেয়েদের জন্য বিনামূল্যে শিক্ষা এবং বেকারদের জন্য সহায়তা প্রদান করে। 21-60 বছর বয়সী যোগ্য মহিলারা পাবেন Rs. 1500 মাসিক। আর্থিক স্বাধীনতা এবং স্বনির্ভরতা প্রচারের লক্ষ্যে, এই প্রকল্পে 46 হাজার কোটি টাকার বাজেট রয়েছে, যা মহিলাদের বিভিন্ন সুবিধা প্রদান করে, তাদের উন্নয়ন এবং সামগ্রিক মঙ্গল বৃদ্ধি করে।

 

2.সম্প্রতি খবরে GSAT 20 স্যাটেলাইটের প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] পৃথিবী পর্যবেক্ষণ
[B] যোগাযোগ
[C] আবহাওয়া পর্যবেক্ষণ
[D] নেভিগেশন

 

সঠিক উত্তর: B [যোগাযোগ]
দ্রষ্টব্য:
প্রথমবারের মতো, ISRO তার সর্বশেষ বড় উপগ্রহ, GSAT 20, SpaceX এর Falcon 9 রকেটে উৎক্ষেপণ করবে। GSAT 20, একটি হাই-টেক কমিউনিকেশন স্যাটেলাইট, এর ওজন 4,700 কেজি এবং এর থ্রুপুট ক্ষমতা 48 GBPS। এটিতে 32টি স্পট বিম রয়েছে যা সমগ্র ভারতকে, বিশেষ করে উত্তর-পূর্বকে কভার করে। ISRO-এর বাণিজ্যিক শাখা NSIL-এর মালিকানাধীন, এটি ভারতের লঞ্চ ভেহিকল মার্ক 3-এর সীমাবদ্ধতার কারণে SpaceX ব্যবহার করে।
3.সকলের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য কোন মন্ত্রণালয় সম্প্রতি ভার্চুয়াল NQAS মূল্যায়ন এবং স্পট ফুড লাইসেন্স উদ্যোগ চালু করেছে?

[A] নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়
[B] স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়
[C] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[D] বিদ্যুৎ মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: B [স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক দুটি উদ্যোগ চালু করেছে: আয়ুষ্মান আরোগ্য মন্দির (AAM) এবং ইন্টিগ্রেটেড পাবলিক হেলথ ল্যাবরেটরিজ (IPHL) এর জন্য ভার্চুয়াল NQAS মূল্যায়ন, ভারতীয় জনস্বাস্থ্য মান (IPHS) এর সাথে সম্মতি নিশ্চিত করে। স্পট ফুড লাইসেন্স ইনিশিয়েটিভ ভারত জুড়ে তাত্ক্ষণিক লাইসেন্সিং এবং নিবন্ধনের জন্য খাদ্য সুরক্ষা এবং সম্মতি ব্যবস্থা (FoSCoS) প্ল্যাটফর্ম ব্যবহার করে, প্রক্রিয়াগুলিকে স্ট্রিমলাইন করার লক্ষ্যে। এই উদ্যোগগুলি স্বাস্থ্য সুবিধাগুলির রিয়েল-টাইম মনিটরিং এবং খাদ্য নিরাপত্তা সম্মতি সহজ করার মাধ্যমে “সকলের জন্য স্বাস্থ্যসেবা” সমর্থন করে।

 

4.কোন ইনস্টিটিউট সম্প্রতি মিথানল এবং ফর্মালডিহাইড সংমিশ্রণ থেকে হাইড্রোজেন উৎপাদনের একটি কার্যকর পদ্ধতি তৈরি করেছে?

[A] IISER, তিরুপতি
[B] IIT, রুরকি
[C] IIT, দিল্লি
[D] AIIMS, নতুন দিল্লি

 

সঠিক উত্তর: A [IISER, তিরুপতি]
দ্রষ্টব্য:
IISER তিরুপতির গবেষকরা মিথানল এবং ফর্মালডিহাইড ব্যবহার করে দক্ষতার সাথে হাইড্রোজেন তৈরি করার একটি পদ্ধতি তৈরি করেছেন। তারা নিকেল অনুঘটক নিযুক্ত করেছিল, যা বাজারে সহজলভ্য, বেস বা অ্যাক্টিভেটরের প্রয়োজন ছাড়াই। এই হাইড্রোজেন উত্পাদন অ্যালকাইনের নির্বাচনী আংশিক স্থানান্তর হাইড্রোজেনেশন সক্ষম করে, তাদের অ্যালকেনে রূপান্তর করে। পদ্ধতিটি বায়োঅ্যাকটিভ অণুগুলির সংশ্লেষণকে সমর্থন করে, রাসায়নিক সংশ্লেষণ এবং টেকসই হাইড্রোজেন প্রজন্মের প্রযুক্তিতে উল্লেখযোগ্য অগ্রগতি চিহ্নিত করে।

 

5.সম্প্রতি খবরে দেখা লো-ফ্রিকোয়েন্সি অ্যারে (LOFAR) এর প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] পৃথিবীর মূল অধ্যয়ন করা
[B] কম রেডিও ফ্রিকোয়েন্সিতে মহাবিশ্ব পর্যবেক্ষণ করা
[C] জলবায়ু পরিবর্তন পর্যবেক্ষণ করা
[D] গ্রহাণুর গতিবিধি ট্র্যাক করা

 

সঠিক উত্তর: B [কম রেডিও ফ্রিকোয়েন্সিতে মহাবিশ্ব পর্যবেক্ষণ করা ]
দ্রষ্টব্য:
জ্যোতির্বিজ্ঞানীরা লো-ফ্রিকোয়েন্সি অ্যারে (LOFAR) ব্যবহার করে একটি নতুন রেডিও গ্যালাক্সি আবিষ্কার করেছেন, একটি প্যান-ইউরোপিয়ান ডিস্ট্রিবিউটেড রেডিও ইন্টারফেরোমিটার যা ডাচ ইনস্টিটিউট ফর রেডিও অ্যাস্ট্রোনমি (ASTRON) দ্বারা তৈরি করা হয়েছে। LOFAR কম রেডিও ফ্রিকোয়েন্সি (90-200 MHz) এ মহাবিশ্ব পর্যবেক্ষণ করে এবং একই সাথে একাধিক দিক পর্যবেক্ষণ করতে পারে। এর লক্ষ্য হল প্রারম্ভিক মহাবিশ্ব, সৌর ক্রিয়াকলাপ এবং পার্থিব বায়ুমণ্ডল অন্বেষণ করা। LOFAR এর উদ্ভাবনী ডিজাইনের মধ্যে রয়েছে চটপটে, বহু-ব্যবহারকারীর অপারেশনের জন্য উন্নত ডিজিটাল বিম-ফর্মিং।
6.সম্প্রতি, এয়ার ইন্ডিয়া কোন রাজ্যে দক্ষিণ এশিয়ার বৃহত্তম ফ্লাইট ট্রেনিং স্কুল প্রতিষ্ঠা করছে?

[A] রাজস্থান
[B] মহারাষ্ট্র
[C] অন্ধ্র প্রদেশ
[D] গুজরাট

 

সঠিক উত্তর: B [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
এয়ার ইন্ডিয়া মহারাষ্ট্রের অমরাবতী জেলায় ₹200 কোটির বেশি বিনিয়োগ করে দক্ষিণ এশিয়ার বৃহত্তম ফ্লাইট ট্রেনিং স্কুল প্রতিষ্ঠা করছে। পরের আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে খোলা, এটি একটি বড় বিমানের অর্ডার অনুসরণ করে বার্ষিক 500-700 পাইলটের জন্য এয়ারলাইনের প্রয়োজনীয়তা পূরণ করবে। মহারাষ্ট্র বিমানবন্দর উন্নয়ন সংস্থার (MADC) সাথে অংশীদারিত্বে, 10-একর সুবিধাটি বছরে 31টি একক-ইঞ্জিন পাইপার বিমান এবং তিনটি টুইন-ইঞ্জিন ডায়মন্ড বিমান ব্যবহার করে 180 জন বাণিজ্যিক পাইলটকে প্রশিক্ষণ দেবে।

 

7.ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির 46 তম অধিবেশন কোন দেশটি আয়োজন করে?

[A] অস্ট্রেলিয়া
[B] ফ্রান্স
[C] ভারত
[D] রাশিয়া

 

সঠিক উত্তর: C [ভারত]
দ্রষ্টব্য:
ভারত 46 তম ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির অধিবেশন 21-31 জুলাই, 2024 এর মধ্যে নয়াদিল্লির ভারত মণ্ডপে অনুষ্ঠিত হবে। এই তাৎপর্যপূর্ণ সাংস্কৃতিক কূটনীতি ইভেন্টে 195টি দেশের 2,500 টিরও বেশি প্রতিনিধিকে আকৃষ্ট করবে, যার মধ্যে বিশ্ব ঐতিহ্য কনভেনশনের রাষ্ট্রপক্ষ, উপদেষ্টা সংস্থা, সিনিয়র কূটনীতিক, ঐতিহ্য বিশেষজ্ঞ এবং পণ্ডিতরা অন্তর্ভুক্ত থাকবে। এই সমাবেশের লক্ষ্য বৈশ্বিক সাংস্কৃতিক গুরুত্বের বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত নেওয়া।

 

8.সম্প্রতি, কোন রাজ্য ক্রীড়া প্রতিভাকে উন্নীত করার জন্য বিভিন্নভাবে প্রতিবন্ধীদের জন্য দেশের প্রথম ‘অন্তর্ভুক্ত ক্রীড়া ম্যানুয়াল’ ডিজাইন করেছে?

[A] ঝাড়খণ্ড
[B] উত্তরপ্রদেশ
[C] কেরালা
[D] তামিলনাড়ু

 

সঠিক উত্তর: C [কেরালা]
দ্রষ্টব্য:
কেরালা খেলাধুলায় ভিন্নভাবে সক্ষম শিশুদের প্রতিভা লালন করার জন্য একটি অন্তর্ভুক্তিমূলক ক্রীড়া ম্যানুয়াল তৈরি করেছে। কর্মসূচী বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তিদের পাশাপাশি অক্ষম ব্যক্তিদের অংশগ্রহণকে উৎসাহিত করে। এটি ভারতে একটি অগ্রগামী প্রচেষ্টাকে চিহ্নিত করে, যার লক্ষ্য তাদের সন্তানদের জন্য খেলাধুলা কার্যক্রম সহজতর করার জন্য, খেলাধুলায় অংশগ্রহণের ক্ষেত্রে অন্তর্ভুক্তি এবং সমান সুযোগ বৃদ্ধিতে অভিভাবকদের সমর্থন করা।

 

9.‘জৈব গ্রামম’ প্রচারাভিযান, জৈব চাষের প্রচারের একটি নতুন উদ্যোগ, সম্প্রতি কোন রাজ্যে চালু হয়েছে?

[A] কেরালা
[B] কর্ণাটক
[C] ওড়িশা
[D] হরিয়ানা

 

সঠিক উত্তর: A [কেরালা ]
দ্রষ্টব্য:
কেরালার কারুমাল্লুরে শুরু করা ‘জৈব গ্রামম’ প্রচারণার লক্ষ্য জৈব চাষের প্রচার করা। স্থানীয় পঞ্চায়েত এবং লায়ন্স ক্লাবের দ্বারা সমর্থিত, এটি পরিবারকে ওনামের জন্য সবজি চাষে উৎসাহিত করে। অংশগ্রহণকারীরা চারা, সার এবং সরঞ্জামের জন্য ভর্তুকি পান এবং অভিজ্ঞ কৃষকদের কাছ থেকে শিখেন। এই উদ্যোগের লক্ষ্য হল টেকসই কৃষি বৃদ্ধি, সবজি উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা এবং কৃষকদের অর্থনৈতিক সম্ভাবনা বাড়ানোর জন্য কেরালার কৃষি ঐতিহ্য সংরক্ষণ করা।
10.সম্প্রতি, কোন মহাকাশ সংস্থা দুর্যোগ ব্যবস্থাপনায় বিপ্লব ঘটাতে অ্যাডভান্সড ল্যান্ড অবজারভিং স্যাটেলাইট-4 “DAICHI-4” (ALOS-4) সফলভাবে উৎক্ষেপণ করেছে?

[A] NASA
[B] ISRO
[C] JAXA
[D] CNSA

 

সঠিক উত্তর: C [JAXA]
নোট:
জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (JAXA) তানেগাশিমা স্পেস সেন্টার থেকে H3 লঞ্চ ভেহিকেল ব্যবহার করে 1 জুলাই, 2024-এ অ্যাডভান্স ল্যান্ড অবজারভিং স্যাটেলাইট-4 “DAICHI-4” (ALOS-4) উৎক্ষেপণ করেছে। ALOS-4 একটি ফেজড অ্যারে টাইপ এল-ব্যান্ড সিন্থেটিক অ্যাপারচার রাডার-3 (PALSAR-3) এবং স্পেস-ভিত্তিক AIS এক্সপেরিমেন্ট (SPAISE3) বৈশিষ্ট্যযুক্ত, যা উচ্চ-রেজোলিউশন, সমস্ত-আবহাওয়া পর্যবেক্ষণের জন্য এর ক্ষমতা বাড়ায়। এই স্যাটেলাইটটি দুর্যোগ ব্যবস্থাপনার জন্য গুরুত্বপূর্ণ, প্রাকৃতিক দুর্যোগ প্রশমন এবং পরিবেশগত পর্যবেক্ষণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিস্তৃত পর্যবেক্ষণ ক্ষমতা প্রদান করে।
11.কোন রাজ্য সরকার সম্প্রতি বজ্রপাতে মৃত্যুর বিরুদ্ধে লড়াই করার জন্য প্রায় 19 লক্ষ পাম গাছ লাগানোর পরিকল্পনা ঘোষণা করেছে?

[A] বিহার
[B] হরিয়ানা
[C] পাঞ্জাব
[D] ওড়িশা

 

সঠিক উত্তর: D [ওড়িশা]
দ্রষ্টব্য:
ওড়িশা সরকার বজ্রপাতের ঝুঁকি কমাতে 2024-25 সালে প্রায় 19 লাখ পাম গাছ লাগানোর পরিকল্পনা করেছে। প্রতিটি বন ব্লকের সীমানায় চারটি করে তালগাছ পাবে, যার ব্যয় হবে ৭ কোটি টাকা। নারকেল এবং পালমিরাহের মতো পাম গাছগুলি গ্রীষ্মমন্ডলীয় বাস্তুতন্ত্রের অংশ, পালমিরাহকে তামিলনাড়ুর রাজ্য গাছ হিসাবে মনোনীত করা হয়েছে। তারা বজ্রপাতের সময় প্রাকৃতিক পরিবাহক হিসাবে কাজ করে, সম্ভাব্য জীবন বাঁচায়। পুরুষ খেজুর গাছে ফুল ফোটে আর স্ত্রীরা ফল ধরে
12।টেকনোলজি ডেভেলপমেন্ট ফান্ড (TDF) স্কিম, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন মন্ত্রকের ফ্ল্যাগশিপ প্রোগ্রাম?

[A] অর্থ মন্ত্রণালয়
[B] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[C] প্রতিরক্ষা মন্ত্রণালয়
[D] স্বরাষ্ট্র মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C[প্রতিরক্ষা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
প্রযুক্তি উন্নয়ন তহবিল (TDF) স্কিম, প্রতিরক্ষা মন্ত্রকের নেতৃত্বে এবং ‘মেক ইন ইন্ডিয়া’-এর অধীনে DRDO দ্বারা সম্পাদিত, প্রতিরক্ষায় স্বনির্ভরতার প্রচার করে। এটি ভারতীয় শিল্প, MSME, স্টার্ট-আপ এবং একাডেমিক প্রতিষ্ঠানকে প্রতিরক্ষা এবং দ্বৈত-ব্যবহারের প্রযুক্তির বিকাশের জন্য অনুদান প্রদান করে যা বর্তমানে অভ্যন্তরীণভাবে উপলব্ধ নয়। এই স্কিমটি বেসরকারী সেক্টরগুলির মধ্যে সামরিক প্রযুক্তির নকশা এবং উন্নয়নের সংস্কৃতিকে উত্সাহিত করে, অগ্রণী বিশেষ প্রযুক্তির উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং সশস্ত্র বাহিনী, গবেষণা সংস্থা, একাডেমিয়া এবং বেসরকারী সংস্থাগুলির মধ্যে সহযোগিতা বৃদ্ধি করে।

 

13.সম্প্রতি খবরে দেখা পান্তানাল জলাভূমি কোন অঞ্চলে অবস্থিত?

[A] আফ্রিকা
[B] দক্ষিণ আমেরিকা
[C] অস্ট্রেলিয়া
[D] এশিয়া

 

সঠিক উত্তর: B [দক্ষিণ আমেরিকা]
দ্রষ্টব্য:
2023 সালে, বিশ্বের বৃহত্তম গ্রীষ্মমন্ডলীয় জলাভূমি Pantanal, মারাত্মক জলের ক্ষতির কারণে অভূতপূর্ব আগুনের মুখোমুখি হয়েছিল। পানি দ্বারা আচ্ছাদিত এলাকাটি গড়ের চেয়ে 61% কম ছিল, প্যান্টানালের মাত্র 2.6% ভেজা রেখেছিল, যা চরম শুষ্কতা এবং দাবানলের দিকে পরিচালিত করে। এই সংকট জাগুয়ার এবং ক্যাপিবারসহ এর সমৃদ্ধ জীববৈচিত্র্যকে হুমকির মুখে ফেলেছে। দক্ষিণ আমেরিকার ব্রাজিল, বলিভিয়া এবং প্যারাগুয়েতে অবস্থিত, প্যান্টানাল 68,000 বর্গ মাইল জুড়ে বিস্তৃত এবং এটি একটি গুরুত্বপূর্ণ, উত্পাদনশীল আবাসস্থল।

 

14.সম্প্রতি, কোথায় ‘গ্লোবাল কনক্লেভ অন প্লাস্টিক রিসাইক্লিং অ্যান্ড সাসটেইনেবিলিটি (GCPRS)’ উদ্বোধন করা হয়েছে?

[A] হায়দ্রাবাদ
[B] বেঙ্গালুরু
[C] নতুন দিল্লি
[D] চেন্নাই

 

সঠিক উত্তর: C [নতুন দিল্লি ]
দ্রষ্টব্য:
প্লাস্টিক রিসাইক্লিং অ্যান্ড সাসটেইনেবিলিটি (GCPRS) নিয়ে গ্লোবাল কনক্লেভ ভারত মণ্ডপম, প্রগতি ময়দান, নয়াদিল্লিতে প্রধান অতিথি শ্রীমতীর সাথে শুরু হয়েছে। উদ্বোধন করেন নিবেদিতা শুক্লা ভার্মা। প্রধান অংশগ্রহণকারীদের মধ্যে AIPMA এবং CPMA নেতারা অন্তর্ভুক্ত ছিল। ভার্মা প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা 2016-এর মতো সহযোগিতামূলক প্রচেষ্টা এবং সরকারি উদ্যোগের প্রয়োজনীয়তা তুলে ধরেন। মার্সি ইপাও এমএসএমই-এর সমর্থনের উপর জোর দিয়েছেন। সম্মেলনের লক্ষ্য হল প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনাকে মোকাবেলা করা, ভারতের শিল্প 2033 সালের মধ্যে $6.9 বিলিয়ন পৌঁছানোর অনুমান করা হয়েছে৷
15।সম্প্রতি মুদুমালাই টাইগার রিজার্ভে দেখা সাধারণ ঘাস হলুদ কোন প্রজাতির অন্তর্গত?

[A] মাকড়সা
[B] প্রজাপতি
[C] ব্যাঙ
[D] পিঁপড়া

 

সঠিক উত্তর: B [প্রজাপতি]
দ্রষ্টব্য:
প্রথমবারের মতো, মুদুমালাই টাইগার রিজার্ভ (এমটিআর) এ তিন দিনের সমীক্ষা চলাকালীন সাধারণ ঘাসের হলুদ প্রজাপতির একটি বড় আকারের স্থানান্তর লক্ষ্য করা গেছে। সাধারণ ঘাস হলুদ (ইউরেমা হেকাবে) এশিয়া, উত্তর আমেরিকা, আফ্রিকা এবং অস্ট্রেলিয়া জুড়ে পাওয়া একটি ছোট প্রজাপতি। তারা খোলা ঘাসযুক্ত বা গুল্মযুক্ত ভূখণ্ড পছন্দ করে এবং ঋতুগত রঙের বৈচিত্র্য সহ প্রাণবন্ত হলুদ ডানা প্রদর্শন করে। উল্লেখযোগ্যভাবে পরিযায়ী, এই প্রজাপতিগুলি বড় দলে ভ্রমণ করে, মহিলারা একা অমৃত খোঁজে। তাদের ব্যাপক উপস্থিতি সত্ত্বেও, তারা IUCN লাল তালিকায় ন্যূনতম উদ্বেগ হিসাবে তালিকাভুক্ত এবং ভারতের বন্য জীবন (সুরক্ষা) আইন, 1972 এর অধীনে সুরক্ষিত নয়।

 

16.সম্প্রতি, স্টিল স্ল্যাগ রোডে প্রথম আন্তর্জাতিক সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়?

[A] ভোপাল
[B] নয়াদিল্লি
[C] চেন্নাই
[D] হায়দ্রাবাদ

 

সঠিক উত্তর: B [নয়া দিল্লি]
দ্রষ্টব্য:
ইস্পাত স্ল্যাগ রোডের উপর 1ম আন্তর্জাতিক সম্মেলন CSIR দ্বারা নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল, যেখানে NITI Aayog রাস্তা নির্মাণে ইস্পাত স্ল্যাগ ব্যবহারের জন্য নির্দেশিকা প্রকাশ করেছে৷ এই প্রযুক্তিটি ইস্পাত উৎপাদনের বর্জ্য পুনরায় ব্যবহার করে, শক্তিশালী, টেকসই এবং পরিবেশ বান্ধব রাস্তা তৈরি করে। প্রক্রিয়াকৃত ইস্পাত স্ল্যাগ উচ্চ শক্তি, কঠোরতা, ঘর্ষণ প্রতিরোধের, এবং নিষ্কাশন ক্ষমতা প্রদান করে। এটি আংশিকভাবে 1.8 বিলিয়ন টন প্রাকৃতিক সমষ্টির জন্য ভারতের বার্ষিক চাহিদা মেটাতে পারে। ভারতের প্রথম স্টিল স্ল্যাগ রোড নির্মিত হয়েছিল সুরাটে।
17.আফ্রিকার কোন দেশ সম্প্রতি 18 বছরের কম বয়সী শিশুদের বিয়ে নিষিদ্ধ করে একটি আইন পাস করেছে?

[A] ঘানা
[B] সিয়েরা লিওন
[C] মালি
[D] সেনেগাল

 

সঠিক উত্তর: B [সিয়েরা লিওন]
দ্রষ্টব্য:
সিয়েরা লিওনের রাষ্ট্রপতি 18 বছরের কম বয়সী শিশুদের জন্য বিবাহ নিষিদ্ধ করার একটি আইনে স্বাক্ষর করেছেন। 2020 সালে, ইউনিসেফ রিপোর্ট করেছে যে সিয়েরা লিওনে 18 বছরের কম বয়সী প্রায় 800,000 মেয়ে বিয়ে করেছে, যা দেশের মেয়েদের প্রায় এক তৃতীয়াংশ। বিশ্বব্যাপী, অন্তত 12 মিলিয়ন মেয়ে প্রতি বছর 18 বছরের আগে বিয়ে করে, বিশেষ করে সংঘাতপূর্ণ অঞ্চলে। ভারতে, মেয়েদের বিয়ের বয়স ১৮ বছর হওয়া সত্ত্বেও, বছরে প্রায় 1.5 মিলিয়ন অপ্রাপ্তবয়স্ক বিয়ে হয়।

 

18.সম্প্রতি, বিজ্ঞানীরা কোন সমুদ্রের গভীর জলে একটি ‘বিরল ভ্যাম্পায়ার স্কুইড’ খুঁজে পেয়েছেন?

[A] কৃষ্ণ সাগর
[B] লোহিত সাগর
[C] দক্ষিণ চীন সাগর
[D] আরব সাগর

 

সঠিক উত্তর: C [দক্ষিণ চীন সাগর]
দ্রষ্টব্য:
সম্প্রতি, বিজ্ঞানীরা দক্ষিণ চীন সাগরে একটি বিরল ভ্যাম্পায়ার স্কুইড, দ্বিতীয় পরিচিত জীবন্ত প্রজাতি আবিষ্কার করেছেন। এই 12-ইঞ্চি সেফালোপড 300-3000 মিটার গভীরতায় গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় মহাসাগরে, প্রাথমিকভাবে 1500-2500 মিটার, কম অক্সিজেন অঞ্চলে বাস করে। এটিতে কালো এবং লালচে-বাদামী ক্রোমাটোফোর, বায়োলুমিনিসেন্সের জন্য বড় ফটোফোর এবং প্রাণীদের মধ্যে আনুপাতিকভাবে সবচেয়ে বড় চোখ রয়েছে। ভ্যাম্পায়ার স্কুইডরা স্ক্যাভেঞ্জার, গভীর সমুদ্রে মল এবং মৃত প্রাণীদের খাওয়ায়।
19.ফ্রান্স সরকারের সহযোগিতায় কোন মন্ত্রণালয় ইন্দো-ফরাসি লিভার অ্যান্ড মেটাবলিক ডিজিজ নেটওয়ার্ক (InFLiMeN) চালু করেছে?

[A] ভূ বিজ্ঞান মন্ত্রণালয়
[B] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[C] পররাষ্ট্র মন্ত্রণালয়
[D] স্বরাষ্ট্র মন্ত্রণালয়

 সঠিক উত্তর: B [বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়]

দ্রষ্টব্য:
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ফরাসি সরকারের সাথে ইন্দো-ফরাসি লিভার অ্যান্ড মেটাবলিক ডিজিজ নেটওয়ার্ক (InFLiMeN) চালু করেছে। InFLiMeN, নতুন দিল্লির ইনস্টিটিউট অফ লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সেস-এ অবস্থিত, একটি যৌথ গবেষণা প্রোগ্রাম যা যকৃত এবং বিপাকীয় ব্যাধিগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য বৈজ্ঞানিক আদান-প্রদান এবং সহযোগী প্রকল্পগুলির প্রচার করে৷ উল্লেখযোগ্যভাবে, প্রতি তৃতীয় ভারতীয়ের ফ্যাটি লিভার রয়েছে, যা টাইপ 2 ডায়াবেটিসের আগে, এই সমস্যাটির সমাধানে InFLiMeN এর তাৎপর্য তুলে ধরে।
20।সম্প্রতি, বিচারপতি বিদ্যুৎ রঞ্জন সারঙ্গী কোন হাইকোর্টের 15তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন?

[A] বোম্বে
[B] লখনউ
[C] ঝাড়খণ্ড
[D] পাটনা

 

সঠিক উত্তর: C [ঝাড়খণ্ড]
দ্রষ্টব্য:
বিচারপতি বিদ্যুৎ রঞ্জন সারঙ্গী সম্প্রতি ঝাড়খণ্ড হাইকোর্টের 15 তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নিয়েছেন। রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণন রাঁচির রাজভবনে মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, স্পিকার রবীন্দ্র নাথ মাহাতো, বিচারক এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে শপথবাক্য পাঠ করান। সংবিধানের 217 অনুচ্ছেদ অনুসারে হাইকোর্টের বিচারকদের নিয়োগ প্রক্রিয়ার মধ্যে রাষ্ট্রপতি, ভারতের প্রধান বিচারপতি (CJI) এবং রাজ্যের গভর্নরের মধ্যে পরামর্শের অন্তর্ভুক্ত।
21।সম্প্রতি কোন শহর ‘দিব্য কালা মেলা’ এবং ‘দিব্য কালা শক্তি অনুষ্ঠান’ আয়োজন করেছে?

[A] ভোপাল
[B] নয়াদিল্লি
[C] ভুবনেশ্বর
[D] হায়দ্রাবাদ

 

সঠিক উত্তর: C [ভুবনেশ্বর]
দ্রষ্টব্য:
প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন বিভাগ, NHFDC-এর সহযোগিতায়, 5 থেকে 11 জুলাই, 2024 পর্যন্ত ওড়িশার ভুবনেশ্বরে “দিব্য কালা মেলা” আয়োজন করেছে। KIIT-তে অনুষ্ঠিত এই অনুষ্ঠানটি প্রতিবন্ধী উদ্যোক্তা এবং শিল্পীদের উদযাপন করে। মন্ত্রী বিএল ভার্মা উদ্বোধন করেন, মেলা অনন্য প্রতিভা প্রদর্শন করে এবং অন্তর্ভুক্তি প্রচার করে। ইভেন্টে পারফরম্যান্স এবং একটি কর্মসংস্থান মেলার বৈশিষ্ট্য রয়েছে, যার লক্ষ্য ভিন্নভাবে-অক্ষমদের ক্ষমতায়ন করা এবং একটি অন্তর্ভুক্তিমূলক সমাজকে লালন করা।
22।সম্প্রতি, ভারত সরকার হজ কমিটির জন্য নোডাল মন্ত্রণালয় হিসেবে কোন মন্ত্রণালয়কে মনোনীত করেছে?

[A] প্রতিরক্ষা মন্ত্রণালয়
[B] পররাষ্ট্র মন্ত্রণালয়
[C] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[D] সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: D [সংখ্যালঘু বিষয়ক মন্ত্রক]
দ্রষ্টব্য:
সরকার বিদেশ মন্ত্রকের (MEA) পরিবর্তে হজ কমিটির জন্য সংখ্যালঘু বিষয়ক মন্ত্রককে নোডাল মন্ত্রক হিসাবে মনোনীত করেছে। হজ কমিটি (সংশোধন) বিধিমালা, 2024 নামে নতুন নিয়ম চালু করা হয়েছে। পররাষ্ট্র, স্বরাষ্ট্র, অর্থ ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তারা পদাধিকারবলে কমিটির সদস্য হিসেবে মনোনীত হবেন। পূর্বে, এমইএ হজ কমিটি অ্যাক্ট, 2002 এর অধীনে হজ তীর্থযাত্রা প্রশাসন পরিচালনা করেছিল।
23।আসামের কোন জাতীয় উদ্যান সম্প্রতি ‘সালাজার পিট ভাইপার’ আবিষ্কার করেছে?

[A] কাজিরাঙ্গা জাতীয় উদ্যান
[B] মানস জাতীয় উদ্যান
[C] রায়মোনা জাতীয় উদ্যান
[D] নামরি জাতীয় উদ্যান

 

সঠিক উত্তর: A [কাজিরাঙ্গা জাতীয় উদ্যান]
দ্রষ্টব্য:
সালাজার পিট ভাইপার, ‘হ্যারি পটার’ সিরিজের সালাজার স্লিদারিনের নামানুসারে, আসামের কাজিরাঙ্গা জাতীয় উদ্যানে আবিষ্কৃত হয়েছিল। পিট ভাইপারগুলি তাপ-সংবেদনশীল পিট অঙ্গগুলির সাথে বিষাক্ত সাপ যা শিকার থেকে ইনফ্রারেড বিকিরণ সনাক্ত করে। বিভিন্ন আবাসস্থলে পাওয়া যায়, তারা প্রধানত গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে, বিশেষ করে এশিয়া এবং আমেরিকায়। 2019 সালে অরুণাচল প্রদেশে প্রথম শনাক্ত করা সালাজার পিট ভাইপার নিশাচর এবং পুরুষদের স্বতন্ত্র কমলা থেকে লালচে ডোরা থাকে।
24.আনন্দ বিবাহ আইন, সম্প্রতি খবরে দেখা যায়, ভারতের কোন সম্প্রদায়ের বিবাহের আচার-অনুষ্ঠানের বিধিবদ্ধ স্বীকৃতি প্রদান করে?

[A] মুসলিম
[B] শিখ
[C] জৈন
[D] ইহুদি

 

সঠিক উত্তর: B [শিখ]
দ্রষ্টব্য:
সংখ্যালঘুদের জন্য জাতীয় কমিশন আনন্দ বিবাহ আইনের বাস্তবায়ন নিয়ে আলোচনা করার জন্য একটি ভিডিও কনফারেন্স করেছে, যা শিখ বিবাহের আচারকে স্বীকৃতি দেয়। ঝাড়খণ্ড, মহারাষ্ট্র এবং মেঘালয়ের মতো রাজ্যগুলি এর বাস্তবায়নের কথা জানিয়েছে, অন্যরা দুই মাসের মধ্যে তা করার আশ্বাস দিয়েছে। 1909 সালে উদ্ভূত এবং 2012 সালে সংশোধিত এই আইনটি শিখদের হিন্দু বিবাহ আইনের বাইরে বিবাহ নিবন্ধন করার অনুমতি দেয়। সম্প্রতি, জম্মু ও কাশ্মীর আনন্দ বিবাহ নিবন্ধনের জন্য নিয়ম তৈরি করেছে।

 

25।কোন সংস্থা বৃহৎ তৃণভোজী- গৌড় ও সাম্বার-এর জেনেটিক সংযোগের ব্যাঘাত নিয়ে গবেষণাটি পরিচালনা করেছে?

[A] Indian National Center for Ocean Information Services (INCOIS)
[B] National Center for Biological Sciences (NCBS)
[C] Wildlife Institute of India
[D] Indian Council of Agricultural Research (ICAR)

 

সঠিক উত্তর: B [National Center for Biological Sciences (NCBS) ]
দ্রষ্টব্য:
ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল সায়েন্সেস (এনসিবিএস) সমীক্ষা প্রকাশ করেছে যে মধ্য ভারতে ভূমি ব্যবহারের ধরণ এবং রাস্তাগুলি গৌড় এবং সাম্বার মতো বৃহৎ তৃণভোজীদের মধ্যে জেনেটিক সংযোগকে মারাত্মকভাবে ব্যাহত করে। মলিকুলার ইকোলজিতে প্রকাশিত, গবেষণায় একাধিক বাঘ সংরক্ষণাগার এবং বন্যপ্রাণী অভয়ারণ্য জুড়ে মল নমুনা থেকে জেনেটিক বিশ্লেষণ ব্যবহার করা হয়েছে। এটি হাইলাইট করেছে যে কীভাবে অবকাঠামো সম্প্রসারণ জনসংখ্যাকে খণ্ডিত করে, পরিবেশগত চাপ এবং মানুষের কার্যকলাপের মধ্যে প্রজাতির অভিযোজন এবং বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ জেনেটিক বৈচিত্র্য হ্রাস করে।

 

26.সম্প্রতি, কোন সংস্থা আর্থিক অন্তর্ভুক্তি সূচক প্রকাশ করেছে?

[A] ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
[B] NABARD
[C] অর্থ মন্ত্রক
[D] SEBI

 

সঠিক উত্তর: A [ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক]
দ্রষ্টব্য:
রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক অন্তর্ভুক্তি (FI) সূচক 2024 সালের মার্চ মাসে 64.2-এ পৌঁছেছে, যা 2023 সালের মার্চ মাসে 60.1 থেকে বেড়েছে, যা ভারত জুড়ে আর্থিক অন্তর্ভুক্তির বৃদ্ধি নির্দেশ করে৷ সূচকটি 0 (সম্পূর্ণ বর্জন) থেকে 100 (সম্পূর্ণ অন্তর্ভুক্তি) পর্যন্ত এবং তিনটি প্যারামিটার রয়েছে: অ্যাক্সেস (35%), ব্যবহার (45%), এবং গুণমান (20%)। উন্নতিটি মূলত ব্যবহারের মাত্রা দ্বারা চালিত হয়েছিল। মানের প্যারামিটার অনন্যভাবে আর্থিক সাক্ষরতা এবং ভোক্তা সুরক্ষার মতো দিকগুলিকে ক্যাপচার করে।

 

27।সম্প্রতি, ন্যাটো শীর্ষ সম্মেলন 2024 কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] ওয়াশিংটন ডিসি
[B] লন্ডন
[C] প্যারিস
[D] জেনেভা

 

সঠিক উত্তর: A [ওয়াশিংটন ডিসি]
নোট:
ওয়াশিংটন, ডিসিতে সাম্প্রতিক ন্যাটো শীর্ষ সম্মেলনে ইউক্রেনের সম্ভাব্য সদস্যপদ নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। জোটটি পরের বছরে ইউক্রেনে কমপক্ষে €40 বিলিয়ন ($43.28 বিলিয়ন) সামরিক সহায়তা প্রদানের কথাও বিবেচনা করেছে। ন্যাটো হল একটি আন্তঃসরকারি সামরিক জোট যা 32টি সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত।

 

28।সম্প্রতি খবরে দেখা ভোজ জলাভূমি কোন রাজ্যে অবস্থিত?

[A] মধ্যপ্রদেশ
[B] কেরালা
[C] মণিপুর
[D] মহারাষ্ট্র

 

সঠিক উত্তর: A [মধ্যপ্রদেশ]
দ্রষ্টব্য:
মধ্যপ্রদেশের ভোপালের ভোজ জলাভূমি সম্ভাব্য পরিবেশগত ক্ষতির কারণে রামসার কনভেনশনের আন্তর্জাতিক গুরুত্বের জলাভূমির তালিকা থেকে বাদ পড়ার ঝুঁকিতে রয়েছে। প্রস্তাবিত রাস্তা নির্মাণ জলাভূমির ক্যাচমেন্ট এলাকায় প্রভাবিত করার বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। রামসার কনভেনশন সেক্রেটারিয়েট ডিলিস্টিং প্রক্রিয়ার প্রথম ধাপ চিহ্নিত করে ভারতের কাছে ব্যাখ্যা চেয়েছে। ভারতের পরিবেশ মন্ত্রক, জলাভূমিগুলির জন্য নোডাল কর্তৃপক্ষ, নির্মাণটি জলাভূমির পরিবেশগত চরিত্রকে পরিবর্তন করবে কিনা তা মূল্যায়ন করবে।
29।সম্প্রতি সংবাদে দেখা গেছে প্রযুক্তি উন্নয়ন তহবিল প্রকল্প কোন মন্ত্রণালয়ের একটি কর্মসূচি?

[A] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক
[B] স্বরাষ্ট্র মন্ত্রক
[C] নগর উন্নয়ন মন্ত্রক
[D] প্রতিরক্ষা মন্ত্রক

 

সঠিক উত্তর: D [প্রতিরক্ষা মন্ত্রক]
দ্রষ্টব্য:
প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) প্রযুক্তি উন্নয়ন তহবিল (TDF) প্রকল্পের অধীনে সাতটি নতুন বেসরকারি খাতের প্রকল্প অনুমোদন করেছে। ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের অধীনে প্রতিরক্ষা প্রযুক্তিতে স্বনির্ভরতাকে উন্নীত করার জন্য প্রতিষ্ঠিত, TDF হল একটি প্রতিরক্ষা মন্ত্রকের কর্মসূচি যা DRDO দ্বারা সম্পাদিত হয়। এটি এমএসএমই এবং স্টার্টআপগুলিকে সমর্থন করে, চার বছরের সর্বাধিক বিকাশের মেয়াদ সহ INR 50 কোটি পর্যন্ত ব্যয়ের প্রকল্পগুলির জন্য 90% পর্যন্ত তহবিল সরবরাহ করে।

 

30।সম্প্রতি, ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (IMO) কাউন্সিলের 132তম অধিবেশন কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] লন্ডন
[B] প্যারিস
[C] নয়াদিল্লি
[D] মস্কো

 

সঠিক উত্তর: A [লন্ডন]
দ্রষ্টব্য:
শ্রী টি কে রামচন্দ্রনের নেতৃত্বে একটি উচ্চ-পর্যায়ের ভারতীয় প্রতিনিধিদল লন্ডনে আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) কাউন্সিলের 132 তম অধিবেশনে অংশ নিয়েছিল, 292 জন ভারতীয় নাবিক জড়িত 44টি সক্রিয় মামলার সাথে সমুদ্রযাত্রী পরিত্যাগের বিষয়ে কথা বলেছিল। ভারত কার্যকর তদারকির উপর জোর দিয়েছে এবং নাবিকদের ইস্যুতে জয়েন্ট ত্রিপক্ষীয় ওয়ার্কিং গ্রুপে একটি অবস্থান নিশ্চিত করেছে। প্রতিনিধিদল লোহিত সাগর এবং এডেন উপসাগরে বাধার বিষয়েও আলোচনা করেছে, নৌবাহিনীর সফল হস্তক্ষেপগুলি তুলে ধরেছে এবং পরিবেশ বান্ধব সামুদ্রিক অনুশীলনকে উন্নীত করার জন্য সাউথ এশিয়ান সেন্টার অফ এক্সিলেন্স ফর সাসটেইনেবল মেরিটাইম ট্রান্সপোর্ট (SACE-SMarT) এর প্রস্তাব করেছে।
31.সম্প্রতি, ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (IMO) কাউন্সিলের 132তম অধিবেশন কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] লন্ডন
[B] প্যারিস
[C] নয়াদিল্লি
[D] মস্কো

 

সঠিক উত্তর: A [লন্ডন]
দ্রষ্টব্য:
শ্রী টি কে রামচন্দ্রনের নেতৃত্বে একটি উচ্চ-পর্যায়ের ভারতীয় প্রতিনিধিদল লন্ডনে আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) কাউন্সিলের 132 তম অধিবেশনে অংশ নিয়েছিল, 292 জন ভারতীয় নাবিক জড়িত 44টি সক্রিয় মামলার সাথে সমুদ্রযাত্রী পরিত্যাগের বিষয়ে কথা বলেছিল। ভারত কার্যকর তদারকির উপর জোর দিয়েছে এবং নাবিকদের ইস্যুতে জয়েন্ট ত্রিপক্ষীয় ওয়ার্কিং গ্রুপে একটি অবস্থান নিশ্চিত করেছে। প্রতিনিধিদল লোহিত সাগর এবং এডেন উপসাগরে বাধার বিষয়েও আলোচনা করেছে, নৌবাহিনীর সফল হস্তক্ষেপগুলি তুলে ধরেছে এবং পরিবেশ বান্ধব সামুদ্রিক অনুশীলনকে উন্নীত করার জন্য সাউথ এশিয়ান সেন্টার অফ এক্সিলেন্স ফর সাসটেইনেবল মেরিটাইম ট্রান্সপোর্ট (SACE-SMarT) এর প্রস্তাব করেছে।

 

32।কোন সংস্থা সম্প্রতি ‘World Population Prospects Report 2024’ প্রকাশ করেছে?

[A] জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগ (UNDESA)
[B] জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (UNDP)
[C] জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (UNEP)
[D] বিশ্বব্যাংক

 

সঠিক উত্তর: A [জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগ (UNDESA) ]
দ্রষ্টব্য:
জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগ (ইউএন-ডিএসএ) সম্প্রতি বিশ্ব জনসংখ্যার সম্ভাবনা প্রতিবেদন প্রকাশ করেছে, যা 2080-এর দশকের মাঝামাঝি নাগাদ বিশ্ব জনসংখ্যা 10.3 বিলিয়নে শীর্ষে উঠবে, যা 2024 সালে 8.2 বিলিয়ন থেকে বেড়েছে। মূল অনুসন্ধানের মধ্যে রয়েছে বর্তমান উর্বরতার হার প্রতি মহিলার 2.25 জন্ম এবং 73.3 বছর আয়ু। 2060-এর দশকের গোড়ার দিকে ভারতের জনসংখ্যা শীর্ষে উঠবে বলে আশা করা হচ্ছে, যা পুরো শতাব্দী জুড়ে বিশ্বব্যাপী বৃহত্তম।
33.সম্প্রতি খবরে দেখা যায় সুকিন্দা উপত্যকা কোন রাজ্যে অবস্থিত?

[A] ওড়িশা
[B] ঝাড়খণ্ড
[C] সিকিম
[D] উত্তরাখণ্ড

 

সঠিক উত্তর:A [ওড়িশা]
নোট:
ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের কলকাতা বেঞ্চ ওড়িশার সুকিন্দা উপত্যকায় ভূগর্ভস্থ জলে মারাত্মক ক্রোমিয়াম দূষণের তদন্ত করার জন্য কেন্দ্রীয় ভূগর্ভস্থ জল বোর্ডকে নির্দেশ দিয়েছে। ক্রোমিয়াম অত্যন্ত দ্রবণীয়, যা ব্যাপক দূষণের দিকে পরিচালিত করে। এটি দুটি আকারে বিদ্যমান: ট্রাইভ্যালেন্ট ক্রোমিয়াম (Cr(III)), যা জৈবিকভাবে অপরিহার্য, এবং হেক্সাভ্যালেন্ট ক্রোমিয়াম (Cr(VI)), যা বিষাক্ত এবং কার্সিনোজেনিক। ভারতীয় মান (IS 10500) অনুসারে পানীয় জলে Cr(VI) এর জন্য অনুমোদিত সীমা হল 50 µg/L।

 

34.কোন রাজ্য সরকার সম্প্রতি স্কুলের কাছে উচ্চ-ক্যাফেইন এনার্জি ড্রিংক বিক্রি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে?

[A] মহারাষ্ট্র
[B] উত্তরপ্রদেশ
[C] রাজস্থান
[D] বিহার

 

সঠিক উত্তর:A [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
মহারাষ্ট্র সরকার স্কুলের 500 মিটারের মধ্যে উচ্চ-ক্যাফেইন শক্তির পানীয় বিক্রি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। এফডিএ মন্ত্রী ধর্মরাও বাবা আত্রম ক্যাফিন গ্রহণ সীমিত করে ছাত্রদের স্বাস্থ্য রক্ষা করার সিদ্ধান্ত ঘোষণা করেছেন। একটি নির্দেশ দ্রুত প্রয়োগ নিশ্চিত করবে, এবং নিষিদ্ধ পানীয়গুলির একটি বিস্তৃত তালিকা প্রচার করা হবে। এই পদক্ষেপের লক্ষ্য শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্যকর পরিবেশ তৈরি করা এবং অত্যধিক ক্যাফিন সেবনের বিরূপ প্রভাব প্রশমিত করা।
35।কোন প্রতিষ্ঠান সম্প্রতি SDG (টেকসই উন্নয়ন লক্ষ্য) ইন্ডিয়া সূচক 2023-24-এর 4র্থ সংস্করণ প্রকাশ করেছে?

[A] NABARD
[B] নীতি আয়োগ
[C] জলশক্তি মন্ত্রক
[D] SEBI

 

সঠিক উত্তর: B [নীতি আয়োগ]
দ্রষ্টব্য:
NITI Aayog SDG ইন্ডিয়া সূচক 2023-24-এর 4র্থ সংস্করণ প্রকাশ করেছে, সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির (UTs) জন্য 113টি সূচকে অগ্রগতি মূল্যায়ন করেছে। লক্ষ্য 1, 8, এবং 13-এ উল্লেখযোগ্য অগ্রগতি সহ ভারতের যৌগিক স্কোর 2020-21 সালে 66 থেকে 2023-24 সালে 71-এ উন্নীত হয়েছে। বত্রিশটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে প্রথম-রানার হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে, যেখানে উত্তরাখন্ড এবং কেরালা তালিকার শীর্ষে রয়েছে স্কোর 79। চণ্ডীগড় শীর্ষস্থানীয় কেন্দ্রশাসিত অঞ্চল।
36.সম্প্রতি, সরকার প্রতিবছর কোন দিনটিকে ‘সম্মিলিত হাত্য দিবস’ হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে?

[A] 24 মে
[B] 25 জুন
[C] 26 জুলাই
[D] 17 আগস্ট

 

সঠিক উত্তর: B [25 জুন]
দ্রষ্টব্য:
প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী কর্তৃক 1975 সালে জারি করা জরুরি অবস্থার স্মরণে সরকার 25 জুনকে ‘সংবিধান হাত্য দিবস’ হিসাবে পালন করবে। এই সময়কালে ব্যাপকভাবে মৌলিক অধিকার স্থগিত করা, বিরোধী নেতাদের আটক করা এবং প্রেস সেন্সরশিপ দেখা গেছে। 38 তম সংশোধনী আইন জরুরী ঘোষণাগুলিকে বিচারিক পর্যালোচনার জন্য অনাক্রম্য করে তোলে, একটি বিধান পরে 1978 সালে 44 তম সংশোধনী দ্বারা প্রত্যাহার করা হয়েছিল৷ এই দিনটি ভারতীয় ইতিহাসের এই অস্থির সময়ে যারা ভুক্তভোগী হয়েছিল তাদের সম্মান করে৷

 

37।সম্প্রতি ‘হামারা বিধান হামারা সম্মান’ ক্যাম্পেইনের দ্বিতীয় আঞ্চলিক অনুষ্ঠান কোথায় আয়োজিত হয়েছিল?

[A] কানপুর
[B] অযোধ্যা
[C] বারাণসী
[D] প্রয়াগরাজ

 

সঠিক উত্তর: D [প্রয়াগরাজ]
দ্রষ্টব্য:
“হামারা সম্বিধান হামারা সম্মান” প্রচারণার দ্বিতীয় আঞ্চলিক ইভেন্ট, বিচার বিভাগ কর্তৃক DISHA প্রকল্পের অধীনে আয়োজিত, 16ই জুলাই 2024-এ প্রয়াগরাজে অনুষ্ঠিত হয়। ভারতীয় সংবিধানের 75 তম বার্ষিকী উদযাপন, এই ইভেন্টে MyGov প্রতিযোগিতার বিজয়ীদের জন্য পুরস্কার বিতরণ এবং প্রো বোনো অ্যাডভোকেটদের স্বীকৃতি অন্তর্ভুক্ত রয়েছে। সাংবিধানিক সচেতনতা প্রচার করে “হামারা সম্বিধান হামারা সম্মান” পোর্টালও চালু হয়েছে।
38.সম্প্রতি, জাতিসংঘের জলবায়ু তহবিল বোর্ডের হোস্ট করার জন্য কোন দেশকে বেছে নেওয়া হয়েছে?

[A] মালয়েশিয়া
[B] ইন্দোনেশিয়া
[C] ফিলিপাইন
[D] ভারত

 

সঠিক উত্তর: C [ফিলিপাইন]
দ্রষ্টব্য:
ফিলিপাইনকে “ক্ষতি এবং ক্ষতি” তহবিলের বোর্ডের হোস্ট করার জন্য নির্বাচিত করা হয়েছে, যা জলবায়ু পরিবর্তনের দ্বারা প্রভাবিত সম্প্রদায়গুলিকে সহায়তা করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বিশ্ব উষ্ণায়ন দ্বারা প্রভাবিত দেশগুলির জন্য আর্থিক সহায়তার উপর দৃষ্টি নিবদ্ধ করা জাতিসংঘের আলোচনার সময় এই সিদ্ধান্তটি আসে। বিশ্বব্যাংক অস্থায়ীভাবে চার বছরের জন্য তহবিলের তত্ত্বাবধান করবে, যদিও এর প্রভাব সম্পর্কে উদ্বেগ রয়েছে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো শক্তিশালী অর্থায়নকারী দেশগুলি থেকে। ফিলিপাইন প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকির কারণে বিশ্বব্যাপী জলবায়ু নীতির আলোচনা বাড়ানোর লক্ষ্য রাখে।
39.কোন ইউরোপীয় দেশগুলি সম্প্রতি 500 কিলোমিটারের বাইরে দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরির উদ্যোগ শুরু করেছে?

[A] রোমানিয়া, রাশিয়া, নরওয়ে এবং সুইডেন
[B] পোল্যান্ড, জার্মানি, ফ্রান্স এবং ইতালি
[C] ডেনমার্ক, বেলজিয়াম এবং স্পেন
[D] হাঙ্গেরি, পোল্যান্ড এবং এস্তোনিয়া

 

সঠিক উত্তর: B [পোল্যান্ড, জার্মানি, ফ্রান্স এবং ইতালি]
দ্রষ্টব্য:
পোল্যান্ড, জার্মানি, ফ্রান্স এবং ইতালি ওয়াশিংটনে ন্যাটো শীর্ষ সম্মেলনে 500 কিলোমিটারের বেশি পাল্লা দিয়ে ভূমি থেকে উৎক্ষেপণ করা ক্রুজ ক্ষেপণাস্ত্র বিকাশের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে৷ ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপীয় প্রতিরক্ষা ঘাটতি পূরণের লক্ষ্যে এই চুক্তিটি তাদের নিজ নিজ প্রতিরক্ষা মন্ত্রীরা স্বাক্ষর করেছিলেন।

 

40।সম্প্রতি, ভারতের কোন শহর একদিনে 11 লক্ষ চারা রোপণ করে বিশ্ব রেকর্ড তৈরি করেছে?

[A] অযোধ্যা, উত্তর প্রদেশ
[B] ইন্দোর, মধ্যপ্রদেশ
[C] যোধপুর, রাজস্থান
[D] ভাদোদরা, গুজরাট

 

সঠিক উত্তর: B [ইন্দোর, মধ্যপ্রদেশ]
নোট:
মধ্যপ্রদেশ সরকার ইন্দোরে একদিনে 11 লাখেরও বেশি চারা রোপণ করে একটি নতুন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড স্থাপন করেছে। মুখ্যমন্ত্রী মোহন যাদব গিনেস বুক অফ রেকর্ডস দলের কাছ থেকে শংসাপত্র গ্রহণ করেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও “এক পেদ মা কে নাম” প্রচারে অংশ নিয়েছিলেন, যা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 5 জুন চালু করেছিলেন। ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহর ইন্দোরে এই ড্রাইভের অধীনে 51 লাখ চারা রোপণ করা হবে।
41.সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয় চালু করা দেশের প্রথম টোল-ফ্রি মাদকদ্রব্যের হেল্পলাইনের নাম কী?

[A] বিক্রান্ত
[B] নিশ্চয়
[C] মানস
[D] কাবেরী

 

সঠিক উত্তর: C [মানস]
দ্রষ্টব্য:
ভারত 18 জুলাই MANAS (মাদক পদার্থ নিসেধ আসুচনা কেন্দ্র) নামে একটি ইমেল পরিষেবা সহ তার প্রথম জাতীয় টোল-ফ্রি অ্যান্টি-নার্কোটিকস হেল্পলাইন, ‘1933’ চালু করেছে। নারকো-কোঅর্ডিনেশন সেন্টারের সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করেছিলেন মিটিং, হেল্পলাইনের লক্ষ্য হল মাদক সংক্রান্ত অপরাধের রিপোর্ট করতে এবং সহায়তা চাইতে নাগরিকদের একটি 24/7 প্ল্যাটফর্ম অফার করা। MANAS গোপনীয়তা এবং NDPS আইনের অধীনে দ্রুত পদক্ষেপ নিশ্চিত করার সময় পাচার এবং অবৈধ বিক্রয়ের মতো সমস্যাগুলি পরিচালনা করবে।

 

42।সম্প্রতি, কে ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন?

[A] অ্যাঞ্জেলিকা নিবলার
[B] ম্যানফ্রেড ওয়েবার
[C] রবার্টা মেটসোলা
[D] মার্কাস ফেরবার

 

সঠিক উত্তর: C [রবার্টা মেটসোলা]
দ্রষ্টব্য:
রবার্টা মেটসোলা ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট হিসেবে পুনঃনির্বাচিত হয়েছেন, প্রথম রাউন্ডে 562 ভোট পেয়ে জিতেছেন। মাল্টা, মেটসোলার একজন মধ্য-ডান রাজনীতিবিদ আরও আড়াই বছর দায়িত্ব পালন করবেন। তিনি প্রায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় দৌড়েছিলেন, আইরিন মন্টেরো মাত্র 61 ভোট পেয়েছিলেন। মেটসোলা 2013 সাল থেকে একজন MEP হিসাবে কাজ করেছেন এবং 2022 সালের জানুয়ারিতে তিনি প্রথম রাষ্ট্রপতি হন। তিনি বৈধ ভোটের 90% এর বেশি পেয়েছেন, যা একটি ঐতিহাসিক সর্বোচ্চ।

 

43.Jerdon’s Courser, সম্প্রতি খবরে দেখা গেছে, একটি নিশাচর পাখি ভারতের কোন অঞ্চলে স্থানীয়?

[A] পশ্চিম ঘাট
[B] উত্তর-পূর্ব
[C] পূর্ব ঘাট
[D] লাদাখ

 

সঠিক উত্তর: C [পূর্ব ঘাট]
দ্রষ্টব্য:
Jerdon’s Courser, একটি সমালোচনামূলকভাবে বিপন্ন নিশাচর পাখি, ভারতের পূর্ব ঘাট, বিশেষ করে অন্ধ্র প্রদেশ এবং তেলেঙ্গানায় স্থানীয়। বৈজ্ঞানিক নাম: Rhinoptilus bitorquatus. বিলুপ্ত বলে মনে করার পরে 1986 সালে পুনরায় আবিষ্কৃত হয়, এটি স্ক্রাব-বনের মধ্যে খোলা প্যাচগুলিতে বাস করে। এর ধূসর-বাদামী প্লামেজ, বড় চোখ এবং স্বতন্ত্র কল দ্বারা স্বীকৃত, এটি দৃষ্টিশক্তি দ্বারা পোকামাকড় শিকার করে। সংরক্ষণ প্রচেষ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি এক দশকেরও বেশি সময় ধরে দেখা যায়নি।

 

44.সম্প্রতি, কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী উত্তরপ্রদেশের কোন জেলায় ‘সামাজিক অধিকার শিবির’ উদ্বোধন করেছেন?

[A] বারাণসী
[B] বাদাউন
[C] অযোধ্যা
[D] রায়বরেলি

 

সঠিক উত্তর: B [বাদাউন]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী শ্রী বি এল ভার্মা, উত্তরপ্রদেশের বাদাউনে 791 জন প্রাক-শনাক্ত প্রতিবন্ধী ব্যক্তিকে সহায়ক ডিভাইস বিতরণের জন্য ‘সামাজিক অধিকার শিবির’ উদ্বোধন করেছেন। DEPwD দ্বারা ADIP স্কিমের অধীনে সংগঠিত, এই ইভেন্টের লক্ষ্য হল মোটর চালিত ট্রাইসাইকেল, হুইলচেয়ার, ব্রেইল কিট এবং শ্রবণ যন্ত্রের মতো ডিভাইস দিয়ে দিব্যাঙ্গজনকে ক্ষমতায়ন করা। ALIMCO, জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে, বিতরণ তত্ত্বাবধান করবে।
45।কমন সার্ভিসেস সেন্টার, সম্প্রতি খবরে দেখা যায়, কোন মন্ত্রকের উদ্যোগ?

[A] অর্থ মন্ত্রক
[B] প্রতিরক্ষা মন্ত্রনালয়
[C] ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়
[D] নগর উন্নয়ন মন্ত্রক

 

সঠিক উত্তর: C [ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
কমন সার্ভিস সেন্টার স্পেশাল পারপাস ভেহিকেল (CSC SPV) তার 15 তম বার্ষিকী উদযাপন করেছে। ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MeitY) দ্বারা কোম্পানি আইন, 1956 এর অধীনে অন্তর্ভূক্ত, CSC SPV ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রামের অংশ, CSC প্রকল্পের তত্ত্বাবধান করে। CSCগুলি গ্রামীণ নাগরিকদের কাছে সরকারি, বেসরকারি এবং সামাজিক ক্ষেত্রে পরিষেবা প্রদানের জন্য, ভারত জুড়ে ডিজিটাল এবং আর্থিক অন্তর্ভুক্তির প্রচারের জন্য অ্যাক্সেস পয়েন্ট হিসাবে কাজ করে।
46.সম্প্রতি, কোন দেশ 9ম মহিলা ক্রিকেট এশিয়া কাপ আয়োজন করেছে?

[A] মায়ানমার
[B] শ্রীলঙ্কা
[C] ভুটান
[D] ভারত

 

সঠিক উত্তর: B [শ্রীলঙ্কা]
দ্রষ্টব্য:
9 তম মহিলা ক্রিকেট এশিয়া কাপ 19 জুলাই, 2024 তারিখে শ্রীলঙ্কার ডাম্বুলায় শুরু হবে, যেখানে নেপাল সংযুক্ত আরব আমিরাতের মুখোমুখি হবে। T-20 ফরম্যাটে অনুষ্ঠিত, 28 জুলাই ফাইনাল সহ সমস্ত ম্যাচ হবে রাঙ্গিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে। আইসিসির অধিভুক্ত এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) দ্বারা সংগঠিত, এসিসি বিসিসিআই সাধারণ সম্পাদক জয় শাহের নেতৃত্বে। ভারত, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন, 2022 সংস্করণ জিতেছে।

 

47।বিশ্বব্যাপী মহাকাশ সম্মেলনে কোন দুই ভারতীয় মহাকাশ বিজ্ঞানী সম্মানিত সংস্থা কমিটি অন স্পেস রিসার্চ (COSPAR) থেকে সম্মান পেয়েছিলেন?

[A] প্রহ্লাদ চন্দ্র অগ্রবাল এবং অনিল ভরদ্বাজ
[B] অজয় ​​কুমার সুদ এবং পবন কুমার
[C] ললিতা আব্রাহাম এবং রাজীব গৌবা
[D] অশ্বিন ভাসাভাদা এবং শর্মিলা ভট্টাচার্য

 

সঠিক উত্তর: ক [প্রহ্লাদ চন্দ্র অগ্রবাল এবং অনিল ভরদ্বাজ]
দ্রষ্টব্য:
ভারতীয় মহাকাশ বিজ্ঞানী প্রহ্লাদ চন্দ্র আগরওয়াল এবং অনিল ভরদ্বাজ দক্ষিণ কোরিয়ার বুসানে 45তম বৈজ্ঞানিক সমাবেশের সময় COSPAR থেকে সম্মানজনক পুরস্কার পেয়েছেন। অগ্রবাল, TIFR-এর একজন অবসরপ্রাপ্ত অধ্যাপক, এক্স-রে জ্যোতির্বিদ্যা এবং অগ্রণী অ্যাস্ট্রোস্যাটে অবদানের জন্য হ্যারি ম্যাসি পুরস্কার অর্জন করেছেন। ভরদ্বাজ, 2017 সাল থেকে পিআরএল ডিরেক্টর, গ্রহের মহাকাশ বিজ্ঞানে কাজ এবং ISRO-এর মিশনে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য বিক্রম সারাভাই পদক জিতেছেন।
48.সম্প্রতি, কোন রাজ্য প্রধানমন্ত্রী স্বানিধি প্রকল্পে ‘বেস্ট পারফর্মিং স্টেট’ বিভাগে প্রথম স্থান অধিকার করেছে?

[A] মধ্যপ্রদেশ
[B] ওড়িশা
[C] ঝাড়খণ্ড
[D] বিহার

 

সঠিক উত্তর: A [মধ্যপ্রদেশ]
দ্রষ্টব্য:
মধ্যপ্রদেশ প্রধানমন্ত্রী স্বানিধি প্রকল্পে ‘সেরা পারফর্মিং স্টেট’ বিভাগে শীর্ষে রয়েছে, যার লক্ষ্য COVID-19 দ্বারা প্রভাবিত রাস্তার বিক্রেতাদের সমর্থন করা। ‘ইনোভেশন অ্যান্ড বেস্ট প্র্যাকটিসেস অ্যাওয়ার্ড’ বিভাগে দ্বিতীয় ছিল আসাম। শহুরে স্থানীয় সংস্থাগুলিতে, দিল্লির মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন ঋণের পারফরম্যান্সে নেতৃত্ব দেয়, বেঙ্গালুরু এবং আহমেদাবাদ অনুসরণ করে। কেরালা DAY-NULM SPARK বিভাগে প্রথম স্থান অর্জন করেছে, উত্তরপ্রদেশ এবং রাজস্থানও স্বীকৃত। PM SVANidhi স্কিম সাশ্রয়ী মূল্যের ঋণ প্রদান করে এবং ডিজিটাল লেনদেনের প্রচার করে।

 

49.সম্প্রতি, কোন আফ্রিকান দেশ জাতিসংঘের জল কনভেনশনে যোগ দিয়েছে – সীমান্ত জুড়ে যৌথ জল ব্যবস্থাপনার উন্নতির জন্য একটি চুক্তি?

[A] আইভরি কোস্ট
[B] মালি
[C] বতসোয়ানা
[D] আলজেরিয়া

  

সঠিক উত্তর: A [আইভরি কোস্ট]
দ্রষ্টব্য:
আইভরি কোস্ট সম্প্রতি জাতিসংঘের জল কনভেনশনে যোগদানকারী 10 তম আফ্রিকান দেশ হয়ে উঠেছে। 1992 সালে হেলসিঙ্কিতে গৃহীত এবং 1996 সাল থেকে কার্যকর, এই আইনগতভাবে বাধ্যতামূলক যন্ত্রটি ভাগ করা জল সম্পদের টেকসই ব্যবস্থাপনার প্রচার করে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যগুলিকে সমর্থন করে। প্রাথমিকভাবে প্যান-ইউরোপীয় অঞ্চলের জন্য, সম্মেলনটি 2016 সাল থেকে বিশ্বব্যাপী প্রসারিত হয়েছে। উল্লেখযোগ্য সদস্যদের মধ্যে রয়েছে চাদ, সেনেগাল, ইরাক, নামিবিয়া এবং পানামা, দ্বন্দ্ব প্রতিরোধ এবং আঞ্চলিক একীকরণের উপর জোর দেওয়া।

 

50।সম্প্রতি খবরে দেখা গেছে অ্যাডামস ব্রিজ কোন দুটি জলাশয়ের দ্বারা পৃথক হয়েছে?

[A] বঙ্গোপসাগর এবং আরব সাগর
[B] মান্নার উপসাগর এবং পালক প্রণালী
[C] লোহিত সাগর এবং এডেন উপসাগর
[D] মেক্সিকো উপসাগর এবং ক্যারিবিয়ান সাগর

 

সঠিক উত্তর: B [মান্নার উপসাগর এবং পালক প্রণালী]
দ্রষ্টব্য:
ISRO-এর বিজ্ঞানীরা সফলভাবে অ্যাডামস ব্রিজের (রাম সেতু) নিমজ্জিত কাঠামো ম্যাপ করেছেন, একটি 48 কিমি চুনাপাথরের চেইন যা রামেশ্বরম দ্বীপ (ভারত) থেকে মান্নার দ্বীপ (শ্রীলঙ্কা) কে সংযুক্ত করে। সেতুটি 1-10 মিটার অগভীর জলের সাথে মান্নার উপসাগর এবং পাক স্ট্রেইটকে পৃথক করেছে। ভূতাত্ত্বিক প্রমাণ ইঙ্গিত করে যে এটি একটি প্রাক্তন ভূমি সংযোগ ছিল, যা রামায়ণ এবং ইসলামিক কিংবদন্তিতে উল্লেখ করা হয়েছে, কিন্তু প্রাকৃতিক দুর্যোগের কারণে 1480 সাল থেকে নিমজ্জিত।

 

 

©Kamaleshforeducation.in (2023)

error: Content is protected !!