কারেন্ট-অ্যাফেয়ার্স-কুইজ-আগষ্ট-২০২৪-PART-4=

 

গতকাল পর্যন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্ন  

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট-অ্যাফেয়ার্স-কুইজ-আগষ্ট-২০২৪
PART-5
1.সম্প্রতি খবরে দেখা আচনাকমার টাইগার রিজার্ভ (ATR) কোন রাজ্যে অবস্থিত?

[A] ঝাড়খণ্ড
[B] বিহার
[C] ছত্তিশগড়
[D] ওড়িশা

সঠিক উত্তর: C [ছত্তিশগড়]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক অল-ইন্ডিয়া টাইগার এস্টিমেশন (AITE) 2022 সালের আদমশুমারি রিপোর্ট করেছে যে ছত্তিশগড়ের আচানকমার টাইগার রিজার্ভে বাঘের সংখ্যা 5 থেকে 10 এর মধ্যে দ্বিগুণ হয়েছে। বিলাসপুর জেলায় অবস্থিত, এই রিজার্ভটি 1975 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং 2009 সালে একটি বাঘ সংরক্ষণ ঘোষণা করেছিল, 553.286 বর্গ কিমি বিস্তৃত। এটি কানহা এবং বান্ধবগড় ব্যাঘ্র সংরক্ষণকে সংযুক্ত করে এবং বিভিন্ন বন্যপ্রাণী ও উপজাতীয় সম্প্রদায়কে সমর্থন করে। 

2.500 MWe সোডিয়াম-কুলড প্রোটোটাইপ ফাস্ট ব্রিডার রিঅ্যাক্টর (PFBR) কোথায় অবস্থিত?

[A] কালপাক্কাম, তামিলনাড়ু
[B] কোচি, কেরালা
[C] জয়পুর, রাজস্থান
[D] ভোপাল, এমপি

সঠিক উত্তর: A [কালপাক্কাম, তামিলনাড়ু]
নোট:
পারমাণবিক শক্তি নিয়ন্ত্রক বোর্ড (AERB) তামিলনাড়ুর কালপাক্কামে ভারতের 500 মেগাওয়াট সোডিয়াম-কুলড প্রোটোটাইপ ফাস্ট ব্রিডার রিঅ্যাক্টরের (PFBR) প্রথম সমালোচনামূলক পদ্ধতির জন্য অনুমতি দিয়েছে। এটি ভারতের প্রথম আদিবাসী পিএফবিআর, যা ভারতীয় নাভিকিয়া বিদ্যুৎ নিগম লিমিটেড (BHAVINI), পারমাণবিক শক্তি বিভাগের (DAE) অধীনস্থ একটি সরকারী সংস্থা দ্বারা কমিশন করা হয়েছে।

 

3.সম্প্রতি, কোন দুটি দেশ একটি বেসামরিক পারমাণবিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে, যা 123 চুক্তি নামে পরিচিত?

[A] ভারত এবং রাশিয়া
[B] সিঙ্গাপুর এবং মার্কিন যুক্তরাষ্ট্র (US)
[C] রাশিয়া এবং ইউক্রেন
[D] চীন এবং জাপান

সঠিক উত্তর: B [সিঙ্গাপুর এবং মার্কিন যুক্তরাষ্ট্র (মার্কিন)]
দ্রষ্টব্য:
সিঙ্গাপুর এবং মার্কিন যুক্তরাষ্ট্র একটি 30 বছরের অসামরিক পারমাণবিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে, যার নাম 123 চুক্তি। এই চুক্তিটি সিঙ্গাপুরকে মার্কিন পারমাণবিক শক্তি প্রযুক্তির বিস্তারিত তথ্য এবং দক্ষতা অ্যাক্সেস করার অনুমতি দেবে, যা সাধারণত রপ্তানি নিয়ন্ত্রণে থাকে। চুক্তির লক্ষ্য হল পারমাণবিক শক্তিতে সিঙ্গাপুরের সক্ষমতা বাড়ানো এবং এই ক্ষেত্রে দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করা।

 

4.ভারতের ল্যান্ডস্লাইড অ্যাটলাস, সম্প্রতি খবরে দেখা যায়, কোন সংস্থা প্রস্তুত করেছে?

[A] DRDO
[B] ISRO
[C] NDRF
[D] স্বরাষ্ট্র মন্ত্রণালয়

সঠিক উত্তর: B [ISRO]
দ্রষ্টব্য:
Wayanad, Kerala, একটি মারাত্মক ভূমিধসের কারণে প্রায় 200 জনের মৃত্যু হয়েছে, ISRO-এর 2023 ল্যান্ডস্লাইড অ্যাটলাসে ভারতের 13তম স্থান। ISRO-এর ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার (NRSC) দ্বারা প্রস্তুত, এটলাস 17টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের 147টি জেলায় ভূমিধসের ঘটনা এবং ক্ষয়ক্ষতির বিবরণ দেয়। এটি 1998 থেকে 2022 পর্যন্ত ম্যাপ করা 80,000 ভূমিধস অন্তর্ভুক্ত করে, যা ঋতু, ঘটনা এবং রুট দ্বারা শ্রেণীবদ্ধ করা হয়েছে। ডেটা, উচ্চ-রেজোলিউশন স্যাটেলাইট চিত্র ব্যবহার করে, ভূমিধসের আর্থ-সামাজিক এক্সপোজারের উপর ভিত্তি করে জেলাগুলিকে স্থান দেওয়া হয়েছে। 

5.সম্প্রতি, কোন দেশ ভারতের দ্বিতীয় বৃহত্তম তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (LNG) সরবরাহকারী হয়ে উঠেছে?

[A] ইরাক
[B] ইরান
[C] অস্ট্রেলিয়া
[D] US

সঠিক উত্তর: D [মার্কিন]

দ্রষ্টব্য:
মার্কিন যুক্তরাষ্ট্র UAE-কে ছাড়িয়ে ভারতের দ্বিতীয় বৃহত্তম এলএনজি সরবরাহকারী হয়ে উঠেছে, কিন্তু কাতার এখনও বৃহত্তম সরবরাহকারী। এলএনজি গ্রিন এনার্জির বিকল্প হিসেবে বাড়ছে। 2023 সালে, মার্কিন যুক্তরাষ্ট্রও বিশ্বের শীর্ষ এলএনজি রপ্তানিকারক হয়ে উঠেছে, তরলীকরণে অতীত বিনিয়োগের কারণে কাতার এবং অস্ট্রেলিয়াকে ছাড়িয়ে গেছে। এলএনজির দাম কম এবং কেপ অফ গুড হোপের মাধ্যমে ভারতের নিকটবর্তী হওয়ার কারণে মার্কিন সরবরাহ বৃদ্ধি পেয়েছে৷

 

6.চন্ডিপুরা অ্যাকিউট ভাইরাল এনসেফালাইটিস (CHPV), সম্প্রতি খবরে দেখা যায়, প্রাথমিকভাবে কোন প্রজাতির দ্বারা সংক্রমিত হয়?

[A] টিকটিকি
[B] ব্যাঙ
[C] স্যান্ডফ্লাইস
[D] মাছ

সঠিক উত্তর: C [স্যান্ডফ্লাইস]
দ্রষ্টব্য:
গুজরাটে, জুলাইয়ের শুরু থেকে একটি চাঁদিপুরা ভাইরাস (CHPV) প্রাদুর্ভাবের খবর পাওয়া গেছে, 137টি সন্দেহভাজন মামলা এবং 51টি নিশ্চিত। CHPV, বালিমাছি দ্বারা ছড়ায়, তীব্র জ্বর, মাথাব্যথা, বমি, এবং গুরুতর স্নায়বিক সমস্যাগুলির মতো লক্ষণগুলির সাথে তীব্র ভাইরাল এনসেফালাইটিস সৃষ্টি করে। ভাইরাল এনসেফালাইটিস, যা CHPV সহ বিভিন্ন ভাইরাসের ফলে হতে পারে, মস্তিষ্কের প্রদাহ সৃষ্টি করে এবং খিঁচুনি এবং চেতনা হারানোর মতো গুরুতর লক্ষণগুলির কারণ হতে পারে।

 

7.কোন সংস্থা সম্প্রতি “World Development Report 2024: The Middle Income Trap” প্রকাশ করেছে?

[A] IMF
[B] বিশ্বব্যাংক
[C] UNDP
[D] UNEP

সঠিক উত্তর: B [বিশ্বব্যাংক]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাংকের 2024 রিপোর্ট “মধ্য আয়ের ফাঁদ” হাইলাইট করে, যেখানে দেশগুলি উচ্চ-আয়ের স্তরে অগ্রসর হওয়ার জন্য মধ্যম আয়ের অবস্থার লড়াইয়ে আটকে আছে। এই ফাঁদ প্রায়ই ঘটতে পারে $8,000 জিডিপি মাথাপিছু। 1990 সাল থেকে, 108টি মধ্যম আয়ের দেশের মধ্যে মাত্র 34টি উচ্চ-আয়ের অবস্থায় চলে গেছে। প্রধান চ্যালেঞ্জগুলির মধ্যে রয়েছে বার্ধক্য জনসংখ্যা, ক্রমবর্ধমান সুরক্ষাবাদ এবং দ্রুত শক্তি পরিবর্তনের প্রয়োজনীয়তা। ভারত, 2007 সাল থেকে নিম্ন-মধ্যম আয়ের দেশ হিসাবে শ্রেণীবদ্ধ, মাথাপিছু জিএনআই $2,540 এবং বর্তমান প্রবণতায় মাথাপিছু মার্কিন আয়ের এক-চতুর্থাংশে পৌঁছতে 75 বছর সময় লাগবে৷

 

8.সম্প্রতি, ভারতীয় রেডিও জ্যোতির্বিজ্ঞানীরা কোন টেলিস্কোপ ব্যবহার করে 34টি নতুন দৈত্যাকার রেডিও উত্স (GRSs) সনাক্ত করেছেন?

[A] গ্রোথ-ইন্ডিয়া টেলিস্কোপ
[B] জায়ান্ট মেট্রিওয়েভ রেডিও টেলিস্কোপ
[C] ক্যাসেগ্রেন টেলিস্কোপ
[D] হিমালয়ান চন্দ্র টেলিস্কোপ (HCT)

সঠিক উত্তর: B [জায়েন্ট মেট্রিওয়েভ রেডিও টেলিস্কোপ]
নোট:
ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা পুনের কাছে জায়ান্ট মেট্রিওয়েভ রেডিও টেলিস্কোপ (GMRT) ব্যবহার করে 34টি নতুন জায়ান্ট রেডিও সোর্স (GRSs) আবিষ্কার করেছেন। ন্যাশনাল সেন্টার ফর রেডিও অ্যাস্ট্রোফিজিক্স (এনসিআরএ) দ্বারা পরিচালিত, জিএমআরটিতে 30টি বড় প্যারাবোলিক খাবার রয়েছে যা রেডিও তরঙ্গ অধ্যয়ন করে। GRS হল বিশাল মহাজাগতিক বস্তু যার কেন্দ্রে সুপারম্যাসিভ ব্ল্যাক হোল রয়েছে। এই ব্ল্যাক হোলগুলি পদার্থকে টানে, গরম প্লাজমার জেট তৈরি করে এবং বড় রেডিও নির্গমন লোব তৈরি করে।

 

9.সম্প্রতি খবরে দেখা ‘আইএনএস শালকি’ কী?

[A] ডিজেল বৈদ্যুতিক সাবমেরিন
[B] বিমানবাহী বাহক
[C] স্টিলথ ডেস্ট্রয়ার
[D] উদ্ধারকারী জাহাজ

সঠিক উত্তর: A [ডিজেল বৈদ্যুতিক সাবমেরিন]
নোট:
ইন্ডিয়ান নেভাল সাবমেরিন আইএনএস শালকি, ভারতে নির্মিত প্রথম সাবমেরিন, দুই দিনের সফরে কলম্বোতে এসেছে। এই শিশু-শ্রেণীর ডিজেল-ইলেকট্রিক সাবমেরিন, 1992 সালে চালু করা হয়েছিল, মুম্বাইয়ের মাজগাঁও ডক লিমিটেড দ্বারা নির্মিত হয়েছিল। এটি 64.4 মিটার দীর্ঘ, 40 জন লোককে বহন করে এবং 1450-1850 টন স্থানচ্যুতি রয়েছে। এর গতির পরিসীমা 11 নট থেকে 22 নট জলমগ্ন, যার পরিসীমা 8,000 নটিক্যাল মাইল।

 

10.সম্প্রতি খবরে দেখা যায় চালিয়ার নদী কোন পাহাড় থেকে উৎপন্ন হয়েছে?

[A] এলাম্বালারি পাহাড়
[B] নেলিয়ামপ্যাথি পাহাড়
[C] কালরায়ণ পাহাড়
[D] কুনুর পাহাড়

সঠিক উত্তর:A [এলাম্বালারী পাহাড়]
দ্রষ্টব্য:
কেরালার ওয়েনাড অঞ্চলে ভারী বৃষ্টিপাতের কারণে 169 কিলোমিটার চালিয়ার নদী বরাবর ভূমিধস এবং উদ্ধার অভিযান শুরু হয়েছে। তামিলনাড়ুর এলাম্বালারি পাহাড় থেকে উৎপন্ন, নদীটি মালাপ্পুরম এবং কোঝিকোড় জেলার মধ্য দিয়ে যায় এবং বেপুর বন্দরে আরব সাগরে মিশেছে। কাঠ পরিবহনের জন্য ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ এবং স্বর্ণক্ষেত্রের জন্য পরিচিত, নদীটি মাভুরের একটি পাল্প কারখানা থেকে উল্লেখযোগ্য দূষণের সম্মুখীন হয়েছে।
11.ওয়াকফ কি, সম্প্রতি খবরে দেখা যায়?

[A] ধর্মীয় এবং দাতব্য উদ্দেশ্যে ঈশ্বরের নামে উৎসর্গ করা একটি সম্পত্তি
[B] একটি সরকারি মালিকানাধীন সম্পত্তি
[C] ব্যক্তিগত ব্যবহারের জন্য উত্সর্গীকৃত একটি সম্পত্তি
[D] সম্পত্তির একটি অস্থায়ী দান

সঠিক উত্তর: A [ধর্মীয় ও দাতব্য উদ্দেশ্যে ঈশ্বরের নামে উৎসর্গ করা সম্পত্তি]
দ্রষ্টব্য:
1995 সালের ওয়াকফ আইন সংশোধন করার জন্য একটি বিতর্কিত বিল, অমুসলিম ব্যক্তি এবং মুসলিম মহিলাদের ওয়াকফ সংস্থায় অন্তর্ভুক্ত করার লক্ষ্যে, লোকসভায় পেশ করা হবে৷ 1954 সালের ওয়াকফ আইন একটি ওয়াকফকে ধর্মীয় এবং দাতব্য উদ্দেশ্যে নিবেদিত সম্পত্তি হিসাবে সংজ্ঞায়িত করে। এটি দলিল বা দীর্ঘমেয়াদী ব্যবহার এবং মসজিদ এবং স্কুলের মতো ফান্ড প্রতিষ্ঠান দ্বারা প্রতিষ্ঠিত হতে পারে। ওয়াকফগুলি অ-হস্তান্তরযোগ্য, চিরস্থায়ী এবং ওয়াকফ আইন, 1995 এর অধীনে একজন মুতাওয়ালি দ্বারা পরিচালিত।

 

12।সম্প্রতি খবরে দেখা গুরু ঘাসীদাস-তামর পিংলা টাইগার রিজার্ভ কোন রাজ্যে অবস্থিত?

[A] কেরালা
[B] ছত্তিশগড়
[C] ওড়িশা
[D] তামিলনাড়ু

সঠিক উত্তর: B [ছত্তিশগড়]
দ্রষ্টব্য:
ছত্তিশগড় সরকার গুরু ঘাসীদাস-তামর পিংলা টাইগার রিজার্ভ নামে একটি নতুন বাঘ সংরক্ষণাগার তৈরির ঘোষণা করেছে। এটি মধ্যপ্রদেশ এবং ঝাড়খণ্ডের কাছে উত্তর ছত্তিশগড়ে অবস্থিত। ইন্দ্রাবতী (বিজাপুর জেলায়), উদন্তি-সীতানদী (গড়িয়াবন্দ) এবং আচানকমার (মুঙ্গেলি) পরে এটি হবে রাজ্যের চতুর্থ বাঘ সংরক্ষণাগার। রিজার্ভটি গুরু ঘাসীদাস জাতীয় উদ্যান এবং তামোর পিংলা বন্যপ্রাণী অভয়ারণ্যের এলাকাগুলিকে একত্রিত করে। এটি বাঘ, চিতাবাঘ এবং ভাল্লুকের মতো বিভিন্ন প্রাণীর হোস্ট করে এবং হাসদেও গোপদ এবং বারঙ্গা সহ প্রধান নদীগুলির উত্স।

 

13.সম্প্রতি খবরে দেখা যায় কোন সংস্থা ‘কভাচ সিস্টেম’ তৈরি করেছে?

[A] ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO)
[B] ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (DRDO)
[C] রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন (RDSO)
[D] উপরের কোনটি নয়

সঠিক উত্তর: C [রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন (RDSO)]
দ্রষ্টব্য:
ভারতীয় রেলওয়ে 10,000টি লোকোমোটিভ কাভাচ 4.0 দিয়ে সজ্জিত করার জন্য দরপত্র জারি করছে, এটি স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা ব্যবস্থার সর্বশেষ সংস্করণ। Kavach হল একটি অত্যন্ত নির্ভরযোগ্য ইলেকট্রনিক নিরাপত্তা ব্যবস্থা যার ত্রুটির সম্ভাবনা 10,000 বছরে 1। ভারতীয় শিল্পের সাথে রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন (RDSO) দ্বারা বিকশিত, এতে কেন্দ্রীভূত লাইভ মনিটরিং, বিপদে সিগন্যাল পাসিং প্রতিরোধ করে (SPAD), এবং অতিরিক্ত গতি রোধ করতে স্বয়ংক্রিয় ব্রেকিং অন্তর্ভুক্ত।

 

14.সম্প্রতি খবরে দেখা ‘চেক ট্রাঙ্কেশন সিস্টেম (সিটিএস)’ কী?

[A] ড্রয়ার থেকে অর্থপ্রদানকারী ব্যাঙ্কে একটি প্রকৃত চেক স্থানান্তর করার প্রক্রিয়া
[B] একটি চেকের শারীরিক নড়াচড়া বন্ধ করার প্রক্রিয়া এবং পরিবর্তে তার ইলেকট্রনিক ছবি ব্যবহার করার প্রক্রিয়া [
C] কোনো নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই একটি চেক পরিষ্কার করার প্রক্রিয়া
D] পেইং ব্যাঙ্ক শাখায় ম্যানুয়ালি চেক যাচাই করার প্রক্রিয়া

সঠিক উত্তর: B [একটি চেকের শারীরিক নড়াচড়া বন্ধ করার এবং পরিবর্তে তার ইলেকট্রনিক চিত্র ব্যবহার করার প্রক্রিয়া]
নোট:
দ্রুত চেক ক্লিয়ারেন্সের জন্য RBI সম্প্রতি চেক ট্রাঙ্কেশন সিস্টেম (CTS) এর অধীনে চেকের ক্রমাগত ক্লিয়ারিং চালু করেছে। CTS হল একটি অনলাইন সিস্টেম যা ইলেকট্রনিকভাবে চেক ইমেজ এবং ম্যাগনেটিক ইঙ্ক ক্যারেক্টার রিকগনিশন (MICR) ডেটা ক্যাপচার করে এবং ট্রান্সমিট করে, যা শারীরিক চেক আন্দোলনের প্রয়োজনীয়তা দূর করে। CTS ডুয়াল অ্যাক্সেস কন্ট্রোল, ইউজার আইডি, পাসওয়ার্ড, ক্রিপ্টোবক্স এবং স্মার্ট কার্ড ইন্টারফেস সহ একটি PKI-ভিত্তিক নিরাপত্তা ব্যবস্থা ব্যবহার করে। ওয়াটারমার্ক এবং অদৃশ্য কালি লোগোর মতো স্ট্যান্ডার্ড নিরাপত্তা বৈশিষ্ট্য সহ শুধুমাত্র CTS-2010 অনুগত চেকগুলি ক্লিয়ার করার জন্য গ্রহণ করা হয়। স্ট্যান্ডার্ডাইজেশন ব্যাঙ্কগুলিকে দক্ষতার সাথে চেক প্রক্রিয়াকরণ এবং স্বীকৃতি দিতে সহায়তা করে।

 

15।Mpox (যা মাঙ্কিপক্স নামেও পরিচিত), সম্প্রতি খবরে দেখা গেছে, কোন প্যাথোজেন দ্বারা সৃষ্ট হয়?

[A] ভাইরাস
[B] ব্যাকটেরিয়া
[C] ছত্রাক
[D] প্রোটোজোয়া

সঠিক উত্তর: A [ভাইরাস]
দ্রষ্টব্য:
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সম্প্রতি বিশেষ করে কঙ্গোতে মাঙ্কিপক্স (এমপক্স) মামলার বৃদ্ধি মোকাবেলার জন্য একটি জরুরি সভা করেছে। Mpox, গুটিবসন্ত সম্পর্কিত একটি ভাইরাল জুনোটিক রোগ, 1970 সালে কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রে প্রথম সনাক্ত করা হয়েছিল। টি সংক্রামিত প্রাণী বা মানুষের সাথে সরাসরি যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং লক্ষণগুলির মধ্যে রয়েছে ত্বকে ফুসকুড়ি, জ্বর এবং পেশী ব্যথা। কোন নির্দিষ্ট চিকিৎসা নেই; সহায়ক যত্ন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

16.সম্প্রতি, কোন ভারতীয় কুস্তিগীর অলিম্পিক থেকে অযোগ্য হওয়ার পরে তার অবসর ঘোষণা করেছেন?

[A] আমান সেহরাওয়াত
[B] ভিনেশ ফোগাট
[C] নিশা দাহিয়া
[D] আংশু মালিক

সঠিক উত্তর: B [ভিনেশ ফোগাট]
দ্রষ্টব্য:
ভারতীয় কুস্তিগীর ভিনেশ ফোগাট, 29, 50 কেজি বিভাগে তার স্বর্ণপদক প্রতিযোগিতার আগে 100 গ্রাম বেশি ওজনের কারণে অলিম্পিক থেকে অযোগ্য হওয়ার পরে তার অবসর ঘোষণা করেছিলেন। তিনি খেলাধুলার জন্য আরবিট্রেশন কোর্টে (সিএএস)-এর কাছে আবেদন করেছিলেন যে, তিনি একটি যৌথ রৌপ্য পদক পাওয়ার জন্য, চরম ওজন কমানোর ব্যবস্থা থেকে গুরুতর ডিহাইড্রেশনের কথা উল্লেখ করেছেন। ফোগাট, বিভিন্ন ওজন শ্রেণিতে তিনবারের অলিম্পিয়ান, প্রথম আন্তর্জাতিক কুস্তিগীর হয়েছিলেন যিনি বর্তমান চ্যাম্পিয়ন ইউই সুসাকিকে পরাজিত করেছিলেন এবং 2024 সালে অলিম্পিকের ফাইনালে পৌঁছে প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হয়েছিলেন। তিনি একাধিক কমনওয়েলথ গেমসের স্বর্ণপদক বিজয়ী এবং দুটি বিশ্ব জিতেছেন। রেসলিং চ্যাম্পিয়নশিপের ব্রোঞ্জ মেডেল।

 

17.সম্প্রতি খবরে দেখা ‘আইসোস্ট্যাসি’ কী?

[A] পৃথিবীর ভূত্বক এবং আবরণের মধ্যে ভারসাম্য
[B] আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের প্রক্রিয়া
[C] পাললিক শিলার গঠন
[D] বরফের শীট স্থানান্তর

সঠিক উত্তর: A [পৃথিবীর ভূত্বক এবং আবরণের মধ্যে ভারসাম্য]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক গবেষণাগুলি দেখায় যে নতুন টপোলজিক্যাল বৈশিষ্ট্য যেমন মালভূমি এবং স্কার্পমেন্টগুলি আইসোস্ট্যাসির মাধ্যমে তৈরি হয়। আইসোস্ট্যাসি হল ক্রাস্টাল ব্লক এবং অন্তর্নিহিত ম্যান্টেলের মধ্যে ভারসাম্য। এটি ভারসাম্যের প্রতিনিধিত্ব করে যেখানে সমুদ্রপৃষ্ঠের উপরে ভূমি সমুদ্রপৃষ্ঠের নীচে ভূত্বক দ্বারা সমর্থিত। এটি একটি প্রক্রিয়া বা বল নয় বরং ভরের ভারসাম্য বজায় রেখে মাধ্যাকর্ষণ বজায় রাখার একটি প্রাকৃতিক সমন্বয়। বরফের চাদর গলে যাওয়া, ক্ষয়, অবক্ষেপণ এবং আগ্নেয়গিরির মতো প্রক্রিয়াগুলি আইসোস্ট্যাসিকে বিরক্ত করতে পারে।

 

18.একটি ‘রাতারাতি সূচক অদলবদল (OIS)’ কি, সম্প্রতি খবরে দেখা যায়?

[A] একটি নির্দিষ্ট আয়ের নিরাপত্তা
[B] একটি ডেরিভেটিভ যন্ত্র যা একটি দৈনিক রাতারাতি সূচকের সাথে স্থির হারের আয় অদলবদল করে
[C] এক ধরনের ইক্যুইটি বিনিয়োগ
[D] একটি বৈদেশিক মুদ্রা চুক্তি

সঠিক উত্তর: B [একটি ডেরিভেটিভ ইন্সট্রুমেন্ট যা একটি দৈনিক রাতারাতি সূচকের সাথে ফিক্সড-রেট রিটার্ন অদলবদল করে]
নোট:
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) ডেপুটি গভর্নর উল্লেখ করেছেন যে আরবিআই রাতারাতি সূচক অদলবদল (ওআইএস) বাজারে বিদেশী বিনিয়োগের সীমা পর্যালোচনা করছে। OIS হল একটি ডেরিভেটিভ যা সুদের হারের ঝুঁকি পরিচালনা করতে পূর্বনির্ধারিত রাতারাতি সূচক হারের জন্য নির্দিষ্ট সুদের হার অদলবদল করে। ওআইএস হার প্রতিদিন গণনা করা হয় গড় রাতারাতি ঋণের হারের উপর ভিত্তি করে। এটি আর্থিক প্রতিষ্ঠানগুলিকে তাদের ঋণ পুনঃঅর্থায়ন ছাড়াই সুদের হার অদলবদল করতে দেয়।
একটি প্রতিষ্ঠান রাতারাতি একটি ভাসমান হার অদলবদল করে যখন অন্যটি একটি নির্দিষ্ট স্বল্পমেয়াদী হার অদলবদল করে, চুক্তির শেষে পার্থক্য নিষ্পত্তি করে।

 

19.সম্প্রতি, কোন রাজ্য মেয়ে ছাত্রীদের স্যানিটারি ন্যাপকিন কেনার জন্য টাকা দেওয়ার ক্ষেত্রে দেশে প্রথম হয়েছে?

[A] রাজস্থান
[B] গুজরাট
[C] মধ্যপ্রদেশ
[D] ওড়িশা

সঠিক উত্তর: C [মধ্যপ্রদেশ]
দ্রষ্টব্য:
মধ্যপ্রদেশ ভারতের প্রথম রাজ্য হয়ে উঠেছে যেটি কিশোরী মেয়েদের স্যানিটারি ন্যাপকিনের জন্য নগদ দেয়। নগদ রাজ্যের স্যানিটেশন এবং হাইজিন প্রকল্পের অংশ। যোগ্য স্কুল মেয়েরা (7-12 শ্রেণী) বার্ষিক ₹300 পায়। 19 লাখেরও বেশি মেয়েকে ₹57 কোটির বেশি বিতরণ করা হয়েছে। সামাজিক নিষেধাজ্ঞা মোকাবেলা করতে এবং মাসিক সম্পর্কে সচেতনতা বাড়াতে রাজ্যটি 2016 সালে উদিতা প্রোগ্রামও চালু করেছিল। উদিতার অধীনে, 45 বছর বয়সী মহিলা এবং মেয়েরা প্রতি মাসে ছয়টি স্যানিটারি প্যাডের একটি বিনামূল্যে প্যাক পেতে পারে।

 

20।ক্যানাইন ডিস্টেম্পার ডিজিজ, সম্প্রতি খবরে দেখা যায়, কোন এজেন্ট দ্বারা সৃষ্ট হয়?

[A] ছত্রাক
[B] ভাইরাস
[C] ব্যাকটেরিয়া
[D] প্রোটোজোয়া

সঠিক উত্তর: B [ভাইরাস]
নোট:
উত্তরাখণ্ডের করবেট টাইগার রিজার্ভের কাছে বিপথগামী কুকুরকে ক্যানাইন ডিস্টেম্পার ভাইরাস (CDV) এর বিরুদ্ধে টিকা দেওয়া হবে।
ক্যানাইন ডিস্টেম্পার হল ক্যানাইন ডিস্টেম্পার ভাইরাস (CDV) দ্বারা সৃষ্ট একটি গুরুতর, সংক্রামক রোগ। ভাইরাসটি কুকুরের শ্বাসযন্ত্র, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল এবং স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে। চার মাসের কম বয়সী কুকুরছানা এবং টিকাবিহীন কুকুর বিশেষভাবে ঝুঁকির মধ্যে রয়েছে। CDV ফেরেট এবং অন্যান্য বিভিন্ন স্তন্যপায়ী প্রাণীকেও সংক্রামিত করতে পারে, বিশেষ করে মাংসাশী যেমন শিয়াল, নেকড়ে, র্যাকুন এবং স্কাঙ্ক। বিড়াল CDV দ্বারা সংক্রামিত হতে পারে, কিন্তু তাদের অসুস্থ হওয়ার সম্ভাবনা কম।
21।সম্প্রতি, ভারত কোন রাজ্যে তার প্রথম 24/7 শস্য এটিএম চালু করেছে?

[A] বিহার
[B] ওড়িশা
[C] ঝাড়খণ্ড
[D] রাজস্থান

সঠিক উত্তর: B [ওড়িশা]
নোট:
ভারতের প্রথম রাউন্ড-দ্য-ক্লক শস্য এটিএম সম্প্রতি উড়িষ্যার ভুবনেশ্বরের মঞ্চেশ্বরে চালু করা হয়েছে। ওড়িশা জাতীয় খাদ্য নিরাপত্তা কর্মসূচির অধীনে 8 আগস্ট, 2024-এ তার প্রথম শস্য এটিএম চালু করেছিল। এই প্রযুক্তি, কেন্দ্রীয় অন্নপুর্তি কর্মসূচির অংশ, বিশ্ব খাদ্য কর্মসূচির সাথে খাদ্য নিরাপত্তা বাড়ানোর জন্য তৈরি করা হয়েছিল। গ্রেইন এটিএম হ’ল স্বয়ংক্রিয় মেশিন যা সরাসরি মানুষের কাছে খাদ্যশস্য সরবরাহ করে, ক্ষুধা হ্রাস করে এবং ন্যায্য বন্টন নিশ্চিত করে। এগুলি মানুষের হস্তক্ষেপ কমিয়ে দেয়, দুর্নীতি কমিয়ে দেয় এবং প্রথম COVID-19 মহামারীর সময় ব্যবহার করা হয়েছিল। কিছু মেশিন নিরাপত্তার জন্য বায়োমেট্রিক প্রমাণীকরণ ব্যবহার করে এবং পুষ্টির উন্নতির জন্য দৃঢ় শস্য সরবরাহ করে, যার লক্ষ্য খাদ্যের অপচয় কমানো এবং দক্ষতা বৃদ্ধি করা।

 

22।কস্তুরী তুলা ভারত, যা খবরে দেখা গেছে, কোন মন্ত্রণালয়ের উদ্যোগ?

[A] বস্ত্র মন্ত্রণালয়
[B] ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ মন্ত্রণালয়
[C] কৃষি মন্ত্রণালয়
[D] অর্থ মন্ত্রণালয়

সঠিক উত্তর: A [বস্ত্র মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
টেক্সটাইল মন্ত্রক কটন জিনারদের QR কোড সার্টিফিকেশন প্রযুক্তি ব্যবহার করে কস্তুরি তুলা ভারত উৎপাদনের ক্ষমতা দিয়েছে। কস্তুরি কটন ভারত হল ভারতীয় তুলার জন্য একটি প্রিমিয়াম ব্র্যান্ড উদ্যোগ, যা ট্রেসেবিলিটি, সার্টিফিকেশন এবং ব্র্যান্ডিং এর উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি 15 ডিসেম্বর, 2022-এ কটন কর্পোরেশন অফ ইন্ডিয়া এবং কটন টেক্সটাইল এক্সপোর্ট প্রমোশন কাউন্সিলের মধ্যে একটি সমঝোতা স্মারকের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রূপান্তরিত হয়েছিল। QR-ভিত্তিক শংসাপত্র এবং ব্লকচেইন প্রযুক্তি সরবরাহ চেইন জুড়ে সম্পূর্ণ সনাক্তযোগ্যতা নিশ্চিত করে। কোনো রাষ্ট্রীয়-স্তরের তহবিল বরাদ্দ ছাড়াই এই কর্মসূচি জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রচার করা হয়।

 

23।সম্প্রতি DAY-NRLM দ্বারা চালু করা “মিলিয়ন ডিজাইনার, বিলিয়ন ড্রিমস” উদ্যোগের প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] কৃষি উৎপাদনশীলতা উন্নত করা
[B] সিস্টেম ডিজাইন জ্ঞান সহ ব্যক্তিদের ক্ষমতায়ন করা
[C] স্বাস্থ্যসেবা অ্যাক্সেস প্রদান করা
[D] ডিজিটাল সাক্ষরতা বৃদ্ধি করা

সঠিক উত্তর: B [সিস্টেম ডিজাইন জ্ঞান সহ ব্যক্তিদের ক্ষমতায়ন করা ]
দ্রষ্টব্য:
দীনদয়াল অন্ত্যোদয় যোজনা-জাতীয় গ্রামীণ জীবিকা মিশন (DAY-NRLM) “মিলিয়ন ডিজাইনার, বিলিয়ন ড্রিমস” প্রোগ্রাম চালু করেছে। এই উদ্যোগের লক্ষ্য হল জটিল সামাজিক সমস্যাগুলি মোকাবেলা করার জন্য সমগ্র ভারত জুড়ে ব্যক্তিদের সিস্টেম ডিজাইন জ্ঞান প্রদান করা। এটি DAY-NRLM-এর সহযোগিতায় LEAP-এর নেতৃত্বে। LEAP হল হার্ভার্ডের ডিজাইন ল্যাবরেটরি, ট্রান্সফর্ম রুরাল ইন্ডিয়া ফাউন্ডেশন এবং বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নের বহু-বিষয়ক কাজের একটি পণ্য।

 

24.প্রকল্প PARI (Public Art of India), সম্প্রতি খবরে দেখা যায়, কোন মন্ত্রক চালু করেছে?

[A] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[B] গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয়
[C] সংস্কৃতি মন্ত্রণালয়
[D] কৃষি মন্ত্রণালয়

সঠিক উত্তর: C [সংস্কৃতি মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
প্রকল্প PARI ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির সভার 46 তম অধিবেশন চলাকালীন চালু করা হয়েছিল। ললিত কলা একাডেমি এবং ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট দ্বারা পরিচালিত এই প্রকল্পের সূচনা করেছে সংস্কৃতি মন্ত্রক৷ এটি ফাড, থাংকা, ওয়ার্লি, গোন্ড, আলপোনা, চেরিয়াল, তাঞ্জোর, কলমকারি, পিথোরা এবং কেরালা ম্যুরাল সহ বিভিন্ন শিল্পের বৈশিষ্ট্য রয়েছে। এই প্রকল্পের লক্ষ্য হল আধুনিক থিমগুলির সাথে ভারতের সাংস্কৃতিক ঐতিহ্যকে একত্রিত করে পাবলিক আর্ট দৃশ্য উদযাপন এবং উন্নত করা।

 

25।সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘অপারেশন দুধি’ কী?

[A] আসাম রাইফেলস দ্বারা পরিচালিত বিদ্রোহ বিরোধী অভিযান
[B] আকাশে ফায়ার ফাইটিং দ্বারা বনের আগুন প্রতিরোধ করা
[C] মায়ানমারে ভারতের মানবিক সহায়তা এবং দুর্যোগ ত্রাণ
[D] উপরের কোনটি নয়

সঠিক উত্তর: A [আসাম রাইফেলস কর্তৃক পরিচালিত বিদ্রোহ-বিরোধী অভিযান]
দ্রষ্টব্য:
জম্মু অঞ্চল জঙ্গি কার্যকলাপ এবং গালওয়ান-পরবর্তী LAC-তে সৈন্য পুনঃনিয়োগের কারণে নিরাপত্তা চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। সাম্প্রতিক প্রতিবেদনগুলি সন্ত্রাসবিরোধী প্রচেষ্টা জোরদার করার জন্য বিশেষ বাহিনী এবং আসাম রাইফেলস সহ অতিরিক্ত সৈন্যদের অন্তর্ভুক্তির ইঙ্গিত দেয়। কাউন্টার-টেরোরিজম গ্রিডের মধ্যে রয়েছে হুমকি উপলব্ধি এবং স্থানীয় সমর্থনের ভিত্তিতে ইউনিট মোতায়েন করা, ভূখণ্ডের জ্ঞানের প্রয়োজন এবং স্থানীয় আস্থা অর্জন করা। 1991 সালে আসাম রাইফেলস দ্বারা পরিচালিত অপারেশন দুধি এই অঞ্চলে সফল সন্ত্রাস দমনের একটি উল্লেখযোগ্য উদাহরণ। নতুন সৈন্যদের বিদ্যমান ইউনিটের সাথে একত্রিত হতে এবং নিরাপত্তা কার্যক্রম উন্নত করতে কার্যকরভাবে মোতায়েন করার জন্য সময়ের প্রয়োজন।

 

26.সম্প্রতি খবরে দেখা রাজ্য শক্তি তিলু রাউতেলি পুরস্কার কোন রাজ্যের সঙ্গে যুক্ত?

[A] মধ্যপ্রদেশ
[B] উত্তরাখণ্ড
[C] উত্তরপ্রদেশ
[D] হিমাচল প্রদেশ

সঠিক উত্তর: B [উত্তরাখণ্ড]
দ্রষ্টব্য:
উত্তরাখণ্ড সরকার 13 জন ব্যতিক্রমী মহিলাকে তাদের অসামান্য কৃতিত্বের জন্য দেরাদুনে রাজ্য শক্তি তিলু রাউতেলি পুরস্কার দিয়ে ভূষিত করেছে। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে প্যারা-সাঁতারু প্রীতি গোস্বামী, তায়কোয়ান্দো খেলোয়াড় নেহা দেবালী, পাওয়ারলিফটার সঙ্গীতা রানা, এবং প্যারা-ব্যাডমিন্টন খেলোয়াড় মনদীপ কৌর অন্তর্ভুক্ত। অন্যান্য সম্মানিত ব্যক্তিরা হলেন লোকগানের জন্য পদ্মশ্রী মাধুরী বার্থওয়াল, হিন্দি সাহিত্যের প্রচারের জন্য সোনিয়া আর্য, সাহসিকতার জন্য বিনীতা দেবী, হস্তশিল্পের উন্নতির জন্য নর্মদা রাওয়াত এবং বিজ্ঞানে অবদানের জন্য সুধা পাল। রাজ্য শক্তি তিলু রাউতেলি পুরস্কার, উত্তরাখণ্ডের নায়িকা তিলু রাউতেলির নামে নামকরণ করা হয়েছে, উল্লেখযোগ্য কাজের জন্য মহিলাদের সম্মানিত করে এবং এতে ₹31,000 এবং একটি প্রশংসাপত্র রয়েছে।

 

27।প্যারিস অলিম্পিক 2024 এ ভারত কতটি পদক জিতেছিল?

[A] পাঁচ
[B] ছয়
[C] সাত
[D] নয়

সঠিক উত্তর: B [ছয়]
দ্রষ্টব্য:
33 তম গ্রীষ্মকালীন অলিম্পিক 11 আগস্ট, 2024, ফ্রান্সের প্যারিসে, IOC সভাপতি টমাস বাখ এবং ফরাসি সাঁতারু লিওন মার্চ্যান্ড দ্বারা অলিম্পিক শিখা নিভিয়ে দিয়ে শেষ হয়েছিল। অলিম্পিক পতাকাটি লস অ্যাঞ্জেলেস, মার্কিন যুক্তরাষ্ট্রে হস্তান্তর করা হয়েছিল, যেটি 2028 সালে 34 তম গ্রীষ্মকালীন অলিম্পিকের আয়োজক হবে৷ ভারত প্যারিস অলিম্পিকে 117 সদস্যের একটি দল পাঠিয়েছে এবং ছয়টি পদক জিতেছে: একটি রৌপ্য এবং পাঁচটি ব্রোঞ্জ৷ পদক বিজয়ীদের মধ্যে রয়েছে মনু ভাকের (ব্রোঞ্জ, দুটি ইভেন্ট), স্বপ্নিল কুসলে (ব্রোঞ্জ), পুরুষ হকি দল (ব্রোঞ্জ), নীরজ চোপড়া (জ্যাভলিনে রৌপ্য), এবং আমান সেহরাওয়াত (কুস্তিতে ব্রোঞ্জ)।

 

28।প্রতি বছর কোন দিনটিকে ‘বিশ্ব হাতি দিবস’ হিসেবে পালন করা হয়?

[A] 10 আগস্ট
[B] 11 আগস্ট
[C] 12 আগস্ট
[D] 13 আগস্ট

সঠিক উত্তর: C [12 আগস্ট]
দ্রষ্টব্য:
স্থলভাগের বৃহত্তম স্তন্যপায়ী প্রাণী হাতিদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জ সম্পর্কে সচেতনতা বাড়াতে 2012 সাল থেকে 12ই আগস্ট বিশ্ব হাতি দিবস পালন করা হয়। হাতি, যা প্যাচাইডার্ম নামে পরিচিত, তাদের ত্বক পুরু এবং জলহস্তী এবং গন্ডারের মতো প্রাণীর সাথে সম্পর্কিত।
এগুলি প্রাথমিকভাবে আফ্রিকা এবং এশিয়ায় পাওয়া যায় তবে আবাসস্থল দখলের কারণে হাতির দাঁত এবং মানব-হাতি সংঘর্ষের জন্য শিকারের হুমকির সম্মুখীন হয়। এশিয়ান হাতি জনসংখ্যার প্রায় 55% ভারতে রয়েছে। 2024 সালের থিম হল “প্রাগৈতিহাসিক সৌন্দর্য, ধর্মতাত্ত্বিক প্রাসঙ্গিকতা এবং পরিবেশগত গুরুত্ব ব্যক্তিত্বকরণ।”

 

29।সম্প্রতি খবরে দেখা ‘ট্যান্টালাম’ কী?

[A] ব্ল্যাক হোল
[B] বিরল ধাতু
[C] গ্রহাণু
[D] সাবমেরিন

সঠিক উত্তর: B [বিরল ধাতু]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় সরকার সম্প্রতি এমএমডিআর আইন, 1957-এর অধীনে ট্যানটালাম সহ 24টি খনিজকে সমালোচনামূলক এবং কৌশলগত হিসাবে শ্রেণীবদ্ধ করেছে। ট্যান্টালাম একটি বিরল ধাতু যার প্রতীক Ta এবং পারমাণবিক সংখ্যা 73। এটি সাধারণত আকরিক কলম্বাইট-ট্যান্টালাইটে পাওয়া যায়। ) এবং প্রধান উৎপাদকদের মধ্যে রয়েছে কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, রুয়ান্ডা, ব্রাজিল এবং নাইজেরিয়া। ট্যানটালাম হল একটি চকচকে, রূপালী ধাতু, খাঁটি হলে নরম এবং 150 ডিগ্রি সেলসিয়াসের নিচে ক্ষয় এবং রাসায়নিক আক্রমণের জন্য অত্যন্ত প্রতিরোধী। এটি অবাধ্য ধাতুগুলির অন্তর্গত, যা তাদের তাপ এবং পরিধানের উচ্চ প্রতিরোধের জন্য পরিচিত, এবং একটি অত্যন্ত উচ্চ গলনাঙ্ক রয়েছে।

 

30।সম্প্রতি বিশ্বের প্রাচীনতম ক্যালেন্ডার আবিষ্কৃত হয়েছে কোন দেশে?

[A] মিশর
[B] তুরস্ক
[C] ইরান
[D] ইরাক

সঠিক উত্তর: B [তুরস্ক]
দ্রষ্টব্য:
তুরস্কের গোবেকলি টেপে প্রত্নতাত্ত্বিকরা একটি স্তম্ভ আবিষ্কার করেছেন যা বিশ্বের প্রাচীনতম ক্যালেন্ডার হতে পারে, যা প্রায় 13,000 বছর আগের। স্তম্ভটি সানলিউরফা প্রদেশের গোবেকলি টেপের প্রাচীন স্থানে অবস্থিত, যা বিশ্বের প্রাচীনতম পরিচিত কৃষি সম্প্রদায়গুলির মধ্যে একটি। স্তম্ভের চিহ্নগুলি সৌর এবং চন্দ্র চক্র দেখায় বলে মনে হয় এবং প্রাচীন মানুষের দ্বারা তারিখগুলি রেকর্ড করার জন্য ব্যবহার করা হতে পারে প্রিসেশন, পৃথিবীর অক্ষের নক্ষত্রের গতিবিধিকে প্রভাবিত করে। চিহ্নগুলি গ্রীষ্মের অয়নকালকে একটি বিশেষ দিন হিসাবে চিত্রিত করে, একটি পাখির মতো জন্তুর গলায় একটি “V” দ্বারা প্রতিনিধিত্ব করা হয়।
কারেন্ট-অ্যাফেয়ার্স-কুইজ-আগষ্ট-২০২৪
PART-4
1.সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘হামাস’ কী?

[A] জঙ্গি ফিলিস্তিনি গ্রুপ
[B] রাশিয়ান জঙ্গি গোষ্ঠী
[C] চীনের গোপন সংস্থা
[D] ইউক্রেনের নিরাপত্তা বাহিনী

 

সঠিক উত্তর: A [জঙ্গি প্যালেস্টাইন গ্রুপ]
দ্রষ্টব্য:
হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহ 31 জুলাই 2024-এ তেহরানে ইসরায়েলি বিমান হামলায় নিহত হন। ইরানের নতুন রাষ্ট্রপতি ডঃ মাসুদ পেজেশকিয়ানের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেওয়ার পরে তিনি হামলার শিকার হন। হামাস, একটি জঙ্গি ফিলিস্তিনি গোষ্ঠীর লক্ষ্য, ইসরাইলকে ধ্বংস করে একটি ইসলামী ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা।

 

2.সম্প্রতি ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) এর নতুন চেয়ারপার্সন হিসেবে কাকে নিযুক্ত করা হয়েছে?

[A] সুমন শর্মা
[B] প্রীতি সুদান
[C] প্রদীপ কুমার জোশী
[D] রাজীব নয়ন

সঠিক উত্তর: B [প্রীতি সুদান]
দ্রষ্টব্য:
31 জুলাই 2024-এ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রীতি সুদানকে নিযুক্ত করেন, একজন 1983 ব্যাচের আইএএস অফিসার এবং প্রাক্তন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব, ড. মনোজ সোনির স্থলাভিষিক্ত হয়ে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (UPSC) নতুন চেয়ারপার্সন হিসেবে। সুদান, এই পদে অধিষ্ঠিত দ্বিতীয় মহিলা, আয়ুষ্মান ভারত এবং বেটি বাঁচাও, বেটি পড়াও-এর মতো সরকারি কর্মসূচিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। 1950 সালে প্রতিষ্ঠিত UPSC একটি স্বাধীন সাংবিধানিক সংস্থা।

 

3.সম্প্রতি, কোন দেশ NeuroDynamics (Nano-MIND) প্রযুক্তির জন্য একটি ন্যানো ম্যাগনেটোজেনেটিক ইন্টারফেস তৈরি করেছে?

[A] যুক্তরাজ্য
[B] ফ্রান্স
[C] দক্ষিণ কোরিয়া
[D] ইউক্রেন

সঠিক উত্তর: C [দক্ষিণ কোরিয়া]
দ্রষ্টব্য:
কোরিয়ান ইনস্টিটিউট অফ বেসিক সায়েন্স, দক্ষিণ কোরিয়ার গবেষকরা ন্যানো-মাইন্ড তৈরি করেছেন, একটি চৌম্বকীয় প্রযুক্তি যা চুম্বকত্ব ব্যবহার করে মস্তিষ্কের সার্কিটগুলির সুনির্দিষ্ট, দূরবর্তী নিয়ন্ত্রণের অনুমতি দেয়৷ ইঁদুরের উপর পরীক্ষা করা হয়েছে, এটি মাতৃত্বের প্রবৃত্তি এবং খাওয়ানোর মতো আচরণ পরিবর্তন করতে নির্দিষ্ট নিউরনগুলিকে সক্রিয় করতে পারে। এই অগ্রগতি মস্তিষ্কের গবেষণাকে অগ্রসর করে এবং মস্তিষ্ক-কম্পিউটার ইন্টারফেস এবং স্নায়বিক ব্যাধিগুলির চিকিত্সাকে প্রভাবিত করতে পারে।
4.সম্প্রতি, ‘Tech Leaders Forum of India (TELFI)’ কোথায় চালু হয়েছে?

[A] লন্ডন
[B] প্যারিস
[C] মস্কো
[D] দুবাই

সঠিক উত্তর: D [দুবাই]
দ্রষ্টব্য:
ফেডারেশন অফ ইকোনমিক ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (FEDA) দ্বারা হোস্ট দুবাইতে বিশ্ব শিক্ষা সম্মেলন 2024-এ টেক লিডারস ফোরাম অফ ইন্ডিয়া (TELFI) চালু হয়েছিল। TELFI এর লক্ষ্য ওয়েবিনার, কর্মশালা এবং প্রশিক্ষণের মাধ্যমে প্রকৌশলীদের সম্পদ, জ্ঞান এবং নেটওয়ার্কিং সুযোগ দিয়ে ক্ষমতায়ন করা। TELFI-এর প্রেসিডেন্ট ড. ই. সৈয়দ মোহাম্মদ, ভারতের প্রকৌশল সেক্টরে উদ্ভাবন এবং পেশাদার বৃদ্ধির ক্ষেত্রে এর ভূমিকার উপর জোর দিয়েছেন। সম্মেলনে বিভিন্ন একাডেমিক ক্ষেত্র থেকে 150 জনেরও বেশি অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

 

5.কোন দেশ আন্তর্জাতিক বিমান মহড়া ‘তরং শক্তি 2024’ আয়োজন করে?

[A] যুক্তরাজ্য
[B] ভারত
[C] জার্মানি
[D] ফ্রান্স

সঠিক উত্তর: B [ভারত]
দ্রষ্টব্য:
ভারত ‘তরং শক্তি’, বৃহত্তম আন্তর্জাতিক বিমান মহড়া, দুটি ধাপে আয়োজন করে: তামিলনাড়ুতে আগস্ট এবং রাজস্থানে সেপ্টেম্বর। ইভেন্টের লক্ষ্য কৌশলগত সম্পর্ক জোরদার করা, 30টি অংশগ্রহণকারী 51টি দেশকে আমন্ত্রণ জানানো। তামিলনাড়ুর প্রথম ধাপে ফ্রান্স, জার্মানি, স্পেন এবং যুক্তরাজ্য রয়েছে। রাজস্থানের দ্বিতীয় ধাপে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, গ্রীস, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্র অন্তর্ভুক্ত রয়েছে। এই অনুশীলন সহযোগিতা এবং অপারেশনাল দক্ষতা বাড়ায়।

 

6.কোন মন্ত্রক সম্প্রতি লোকসভায় ‘ভারতীয় বায়ু বিদ্যায়ক 2024’ চালু করেছে?

[A] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[B] বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়
[C] প্রতিরক্ষা মন্ত্রণালয়
[D] বিদ্যুৎ মন্ত্রণালয়

সঠিক উত্তর: B [বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
ভারতীয় বায়ু বিদ্যায়ক 2024 কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী লোকসভায় উপস্থাপন করেছিলেন। এই বিলের লক্ষ্য হল বিমান দুর্ঘটনা এবং ঘটনা তদন্তের জন্য এবং বিমানের নকশা, উৎপাদন, রক্ষণাবেক্ষণ, ব্যবহার এবং নিরাপত্তা নিয়ন্ত্রণের জন্য নিয়ম নির্ধারণ করার ক্ষমতা সরকারকে। 1934 সালের এয়ারক্রাফ্ট অ্যাক্ট বহুবার সংশোধন করা হয়েছে, বিভ্রান্তি তৈরি করেছে। এই বিল এই প্রবিধানগুলিকে প্রবাহিত এবং স্পষ্ট করতে চায়।

 

7.সম্প্রতি, প্রত্নতাত্ত্বিকরা তামিলনাড়ুর কোন সঙ্গম যুগে একটি টেরাকোটা পাইপলাইন আবিষ্কার করেছেন?

[A] মুসিরি
[B] কেলাদি
[C] কোডুমানাল
[D] টন্ডি

সঠিক উত্তর: B [কেলাদি]
দ্রষ্টব্য:
প্রত্নতাত্ত্বিকরা তামিলনাড়ুর একটি সঙ্গম যুগের সাইট কেলাডিতে খননের 10ম পর্বের সময় একটি পোড়ামাটির পাইপলাইন আবিষ্কার করেছেন। এটি 2,600 বছর আগে থেকে উন্নত জল ব্যবস্থাপনা অনুশীলনগুলিকে হাইলাইট করে। মাদুরাইয়ের কাছে অবস্থিত কেলাদি 20,000টিরও বেশি নিদর্শন উন্মোচন করেছে, যা থেকে বোঝা যায় যে সঙ্গম যুগটি 600 খ্রিস্টপূর্বাব্দের কাছাকাছি শুরু হয়েছিল, যা পূর্বে ধারণা করা হয়েছিল তার আগে। অতিরিক্ত আবিষ্কারের মধ্যে রয়েছে 3,200 বছর আগের ধানের ভুসি এবং প্রাথমিক আয়রন প্রযুক্তির প্রমাণ।

 

8.সম্প্রতি, কোন ইনস্টিটিউট জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিল (UN ECOSOC) থেকে বিশিষ্ট বিশেষ পরামর্শমূলক মর্যাদা পেয়েছে?

[A] IIT কানপুর
[B] KIIT DU
[C] BITS
[D] IIT দিল্লি

সঠিক উত্তর: B [KIIT DU]
দ্রষ্টব্য:
KIIT Deemed to be University (KIIT DU) টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (SDGs) প্রতি অঙ্গীকারের জন্য জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিল থেকে বিশেষ স্বীকৃতি পেয়েছে। 476 জন বৈশ্বিক আবেদনকারীদের মধ্যে মাত্র 19 জনকে সম্মানিত করা হয়েছে, যা KIIT-এর আন্তর্জাতিক খ্যাতি বাড়িয়েছে। KIIT জাতিসংঘের স্বেচ্ছাসেবকদের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে, যা ছাত্রদের জাতিসংঘের উন্নয়ন প্রকল্পে যোগদান করতে সক্ষম করে। উপরন্তু, KIIT আমেরিকান কাউন্সিল অফ ইয়াং পলিটিক্যাল লিডারস (ACYPL) এর সাথে ছাত্র বিনিময় প্রোগ্রামের জন্য অংশীদারিত্ব করেছে। KIIT UN ECOSOC-এর সাথে বিশেষ পরামর্শমূলক মর্যাদা ধারণ করার জন্য তার বোন প্রতিষ্ঠান KISS-এ যোগদান করেছে।

 

9.সম্প্রতি, ভারতীয় রেডিও জ্যোতির্বিজ্ঞানীরা কোন টেলিস্কোপ ব্যবহার করে 34টি নতুন দৈত্যাকার রেডিও উত্স (GRSs) সনাক্ত করেছেন?

[A] গ্রোথ-ইন্ডিয়া টেলিস্কোপ
[B] জায়ান্ট মেট্রিওয়েভ রেডিও টেলিস্কোপ
[C] ক্যাসেগ্রেন টেলিস্কোপ
[D] হিমালয়ান চন্দ্র টেলিস্কোপ (HCT)

সঠিক উত্তর: B [জায়েন্ট মেট্রিওয়েভ রেডিও টেলিস্কোপ]
নোট:
ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা পুনের কাছে জায়ান্ট মেট্রিওয়েভ রেডিও টেলিস্কোপ (GMRT) ব্যবহার করে 34টি নতুন জায়ান্ট রেডিও সোর্স (GRSs) আবিষ্কার করেছেন। ন্যাশনাল সেন্টার ফর রেডিও অ্যাস্ট্রোফিজিক্স (এনসিআরএ) দ্বারা পরিচালিত, জিএমআরটিতে 30টি বড় প্যারাবোলিক খাবার রয়েছে যা রেডিও তরঙ্গ অধ্যয়ন করে। GRS হল বিশাল মহাজাগতিক বস্তু যার কেন্দ্রে সুপারম্যাসিভ ব্ল্যাক হোল রয়েছে। এই ব্ল্যাক হোলগুলি পদার্থকে টানে, গরম প্লাজমার জেট তৈরি করে এবং বড় রেডিও নির্গমন লোব তৈরি করে।

 

10.বৈশ্বিক কৃষি রপ্তানিতে ভারতের স্থান কত?

[A] ৬ষ্ঠ
[B] ৭ম
[C] ৮ম
[D] ৯ম

সঠিক উত্তরঃ C [৮ম]
দ্রষ্টব্য:
2022 সালে রপ্তানি $55 বিলিয়ন থেকে $51 বিলিয়নে নেমে যাওয়া সত্ত্বেও, ভারত 2023 সালে কৃষি পণ্যের অষ্টম বৃহত্তম রপ্তানিকারক ছিল। বেশিরভাগ শীর্ষ দশটি রপ্তানিকারক দেশগুলির মধ্যে কৃষি রপ্তানিতে একটি সাধারণ পতনের মধ্যে এটি ঘটেছে। WTO বাণিজ্য পরিসংখ্যান 2023 রিপোর্ট দেখায় যে শুধুমাত্র ব্রাজিল, ইউরোপীয় ইউনিয়ন (EU), এবং থাইল্যান্ড বৃদ্ধি পেয়েছে। ব্রাজিলের রপ্তানি 6% বেড়ে $157 বিলিয়ন, EU-এর 5% বেড়ে $836 বিলিয়ন, এবং থাইল্যান্ডের 0.2% বেড়েছে।
11.‘ভারতীয় বীজ সহকারী সমিতি লিমিটেড (BBSSL)’-এর নোডাল মন্ত্রক কোনটি, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] কৃষি মন্ত্রণালয়
[B] বিদ্যুৎ মন্ত্রণালয়
[C] সহযোগিতা মন্ত্রণালয়
[D] পল্লী উন্নয়ন মন্ত্রণালয

সঠিক উত্তর: C [সহযোগিতা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় সমবায় মন্ত্রী বহু-রাষ্ট্রীয় সমবায় সমিতি আইন, 2002 এর অধীনে প্রতিষ্ঠিত ভারতীয় বীজ সহকারী সমিতি লিমিটেড (BBSSL) সম্পর্কে রাজ্যসভাকে অবহিত করেছেন। IFFCO, KRIBHCO, NAFED, NDDB, এবং NCDC দ্বারা প্রচারিত, এটির একটি প্রাথমিক মূলধন রয়েছে টাকা 250 কোটি এবং একটি অনুমোদিত মূলধন Rs. 500 কোটি বিবিএসএসএল নোডাল এজেন্সি হিসাবে সহযোগিতা মন্ত্রকের সাথে ফসলের ফলন উন্নত করতে এবং দেশীয় বীজের প্রচারের জন্য মানসম্পন্ন বীজ উত্পাদন, সংগ্রহ এবং বিতরণের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

 

12।কোন মন্ত্রণালয় সম্প্রতি “প্রাইজ মনিটরিং সিস্টেম (PMS) মোবাইল অ্যাপের সংস্করণ 4.0” চালু করেছে?

[A] ভোক্তা বিষয়ক মন্ত্রণালয়, খাদ্য ও জনবন্টন মন্ত্রণালয়
[B] কৃষি মন্ত্রণালয়
[C] বিদ্যুৎ মন্ত্রণালয়
[D] গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয়

সঠিক উত্তর: A [ভোক্তা বিষয়ক মন্ত্রণালয়, খাদ্য ও গণবন্টন]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় ভোক্তা বিষয়ক মন্ত্রী প্রাইস মনিটরিং সিস্টেম (PMS) মোবাইল অ্যাপের সংস্করণ 4.0 চালু করেছেন, যা 22 থেকে বেড়ে 38টি প্রয়োজনীয় পণ্যের মূল্য ডেটার গুণমান উন্নত করতে তৈরি করা হয়েছে। অ্যাপটি 2021 সালে প্রাথমিকভাবে চালু হয়েছে, প্রতিদিন খুচরা এবং পাইকারি পাওয়া যায় 550 কেন্দ্র থেকে দাম। এই তথ্যটি সরকার এবং বিশ্লেষকদের সিপিআই মুদ্রাস্ফীতি সংক্রান্ত নীতিগত সিদ্ধান্তে সাহায্য করে, চাল, গম, তেল, দুধের মতো আইটেমগুলি কভার করে এবং বেগুন এবং কলার মতো নতুন যোগ করা পণ্য।

 

13.সম্প্রতি খবরে দেখা চার-রিংযুক্ত প্রজাপতি কোন জাতীয় উদ্যানে আবিষ্কৃত হয়েছে?

[A] কেওলাদেও জাতীয় উদ্যান
[B] সাতপুরা জাতীয় উদ্যান
[C] তাডোবা জাতীয় উদ্যান
[D] নামদাফা জাতীয় উদ্যান

সঠিক উত্তর: D [নামদাফা জাতীয় উদ্যান]
দ্রষ্টব্য:
একটি চার-রিংযুক্ত প্রজাপতি, গ্রেট ফোর-রিং (Ypthima cantliei), 61 বছর পর নামদাফা জাতীয় উদ্যানে পুনরায় আবিষ্কৃত হয়েছিল। 1957 সালে আসামে শেষবার দেখা হয়েছিল, এটি 2018-19 সমীক্ষার সময় তোলা হয়েছিল। এর রূপবিদ্যা এবং আবাসস্থল দ্বারা চিহ্নিত, এই প্রজাপতিটি Nymphalidae পরিবারের অন্তর্গত, যার 6,000 প্রজাতি রয়েছে। ভারতে 35টি Ypthima প্রজাতি রয়েছে, যার মধ্যে 23টি উত্তর-পূর্বে রয়েছে। চীন, নেপাল, ভুটান এবং মায়ানমারেও উল্লেখযোগ্য ইপথিমা বৈচিত্র্য রয়েছে।

 

14.সম্প্রতি কোন রাজ্য ভারতে প্রথম MSP-তে কৃষকদের কাছ থেকে সব ফসল কিনেছে?

[A] হরিয়ানা
[B] পাঞ্জাব
[C] উত্তর প্রদেশ
[D] বিহার

সঠিক উত্তর:A [হরিয়ানা]
দ্রষ্টব্য:
হরিয়ানার মুখ্যমন্ত্রী ন্যূনতম সমর্থন মূল্যে (এমএসপি) রাজ্যের সমস্ত ফসল সংগ্রহের ঘোষণা করেছেন, এটি ভারতে প্রথম এমনটি করেছে৷ অতিরিক্তভাবে, তিনি সেচের জন্য 133 কোটি টাকা মওকুফ করেছেন এবং প্রাকৃতিক দুর্যোগের কারণে ফসলের ক্ষতির জন্য 137 কোটি টাকা মুলতুবি ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। কৃষি খরচ ও মূল্য কমিশন (CACP) দ্বারা সুপারিশকৃত MSP, কৃষকদের জন্য ন্যায্য মূল্য নিশ্চিত করে এবং শস্য বৈচিত্র্যকে উৎসাহিত করে।

 

15।সম্প্রতি খবরে দেখা অরুণ জলবিদ্যুৎ প্রকল্প কোন দেশের সঙ্গে যুক্ত?

[A] ভুটান
[B] মায়ানমার
[C] আফগানিস্তান
[D] নেপাল

সঠিক উত্তর: D [নেপাল]
নোট:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারত সরকার নেপালের 669 মেগাওয়াট লোয়ার অরুণ জলবিদ্যুৎ প্রকল্পে 5,792 কোটি রুপি বিনিয়োগ অনুমোদন করেছে৷ শঙ্খুয়াসভা জেলায় অবস্থিত, এসজেভিএন লিমিটেডকে দেওয়া এই প্রকল্পটি বার্ষিক 2,900 মিলিয়ন ইউনিট শক্তি উৎপন্ন করবে। এই উদ্যোগটি প্রতিবেশী দেশগুলির সাথে পুনর্নবীকরণযোগ্য শক্তি সহযোগিতা বাড়ানোর জন্য ভারতের প্রতিশ্রুতিকে তুলে ধরে।

 

16.কোন দেশ ‘এক্সারসাইজ পিচ ব্ল্যাক 2024’ আয়োজন করেছে?

[A] রাশিয়া
[B] চীন
[C] অস্ট্রেলিয়া
[D] জাপান

সঠিক উত্তর: C [অস্ট্রেলিয়া]
দ্রষ্টব্য:
এক্সারসাইজ পিচ ব্ল্যাক 2024, রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্স দ্বারা আয়োজিত একটি দ্বিবার্ষিক বহুজাতিক মহড়া, অস্ট্রেলিয়ার ডারউইনে সমাপ্ত হয়েছে। এই বছরের সংস্করণটি তার 43 বছরের ইতিহাসে বৃহত্তম ছিল, 20টি দেশ, 140 টিরও বেশি বিমান এবং 4,400 সামরিক কর্মী অংশগ্রহণ করেছিল। রাত্রিকালীন উড়ানের উপর দৃষ্টি নিবদ্ধ করা এই অনুশীলনটি 2018 এবং 2022 সংস্করণ থেকে ভারতীয় বিমান বাহিনীকে অংশগ্রহণ করতে দেখেছে।

 

17.বেইলি ব্রিজ কী, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] একটি মডুলার, প্রিফেব্রিকেটেড সেতু যা ন্যূনতম নির্মাণ কাজের সাথে দ্রুত সমাবেশের জন্য ডিজাইন করা হয়েছে
[B] একটি পাথরের সেতু
[C] একটি কাঠের সেতু যা গ্রামীণ এলাকায় ব্যবহৃত হয়
[D] এক ধরনের ঝুলন্ত সেতু

 সঠিক উত্তর: A [একটি মডুলার, প্রিফেব্রিকেটেড ব্রিজ যা ন্যূনতম নির্মাণ কাজের সাথে দ্রুত সমাবেশের জন্য ডিজাইন করা হয়েছে]

দ্রষ্টব্য:
ভারতীয় সেনাবাহিনীর মাদ্রাজ ইঞ্জিনিয়ার গ্রুপ ওয়ানাদ জেলায় মারাত্মক ভূমিধসের পরে কেরালার চুরামালাতে একটি 190 ফুট বেইলি ব্রিজ তৈরি করেছে। ডোনাল্ড কোলম্যান বেইলি দ্বারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় উদ্ভাবিত, এই মডুলার, দ্রুত-সমাবেশের সেতুটি পিন দ্বারা সংযুক্ত পূর্বনির্মাণকৃত ইস্পাত প্যানেল নিয়ে গঠিত। যুদ্ধকালীন ব্যবহারের জন্য ঐতিহাসিকভাবে প্রশংসিত, এটি ব্রিটিশ উত্তরাধিকার থেকে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত এবং 1971 সালের যুদ্ধে ব্যবহৃত হয়েছিল। সেতুটি 24 টন ধারণক্ষমতা সহ মানুষ এবং ভারী যন্ত্রপাতি চলাচলে সহায়তা করে।

 

18.সম্প্রতি খবরে দেখা ‘Methylocucumis oryzae’ কী?

[A] ভাইরাস
[B] প্রোটোজোয়া
[C] ছত্রাক
[D] ব্যাকটেরিয়া

সঠিক উত্তর: D [ব্যাকটেরিয়া]
দ্রষ্টব্য:
গবেষকরা পশ্চিম ভারতের ধান ক্ষেত এবং জলাভূমি থেকে ভারতের প্রথম আদিবাসী মেথানোট্রফ, Methylocucumis oryzae কে বিচ্ছিন্ন করেছেন। এই শসা-আকৃতির ব্যাকটেরিয়া, জলাভূমি এবং ধানের ক্ষেতে প্রচুর পরিমাণে, মিথেন ব্যবহারের জন্য গুরুত্বপূর্ণ। এটি বেশিরভাগ ব্যাকটেরিয়া থেকে বড় এবং শুধুমাত্র 37ºC এর নিচে বৃদ্ধি পায়। মেথাইলোকুকুমিস ধান গাছের বৃদ্ধিকে উৎসাহিত করে প্রাথমিকভাবে ফুল ফোটানো এবং শস্যের ফলন বৃদ্ধি করে, যদিও এর ধীর বৃদ্ধি বড় আকারের প্রয়োগকে সীমিত করে।
19.কোন রাজ্য সরকার সম্প্রতি স্বাস্থ্য বিভাগের কর্মীদের জন্য ‘উপস্থিতি পোর্টাল’ চালু করেছে?

[A] ঝাড়খণ্ড
[B] বিহার
[C] ওড়িশা
[D] গুজরাট

সঠিক উত্তর:A [ঝাড়খণ্ড]
দ্রষ্টব্য:
মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন ঝাড়খণ্ডে স্বাস্থ্যকর্মীদের দৈনিক উপস্থিতি ট্র্যাক করতে ‘উপস্থিতি পোর্টাল’ চালু করেছেন। এই সিস্টেম জবাবদিহিতা নিশ্চিত করতে বায়োমেট্রিক উপস্থিতি যাচাই করবে। সোরেন হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রে উন্নত চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে স্বাস্থ্য সুবিধার উন্নয়নে সরকারের প্রতিশ্রুতির ওপর জোর দেন। ঝাড়খণ্ডের সমস্ত বাসিন্দাদের জন্য অ্যাক্সেসযোগ্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য রক্ষণাবেক্ষণ, সংস্থান এবং তদন্তের সুবিধাগুলি বাড়ানোর প্রচেষ্টা অন্তর্ভুক্ত।

 

20।সম্প্রতি, কোন মন্ত্রণালয় মানব অঙ্গের নির্বিঘ্ন পরিবহনের জন্য তার প্রথম স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (SOPs) চালু করেছে?

[A] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[B] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[C] স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়
[D] গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয়

সঠিক উত্তর: C [স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বিমান, সড়ক, রেল এবং জলপথ ব্যবহার করে ভারত জুড়ে অঙ্গ পরিবহনের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (SOPs) চালু করেছে। দাতা এবং গ্রহীতা বিভিন্ন স্থানে থাকাকালীন এই নির্দেশিকাগুলি দক্ষ পরিবহন নিশ্চিত করে৷ এয়ারলাইনগুলি টেকঅফ এবং অবতরণের জন্য অগ্রাধিকারের জন্য অনুরোধ করতে পারে, চেক-ইনগুলির সাথে চিকিত্সা কর্মীদের সহায়তা করতে পারে এবং মসৃণ আগমনের জন্য বিমানবন্দরগুলিকে অবহিত করতে পারে। ফ্লাইট ক্রুরা অঙ্গ পরিবহনের ঘোষণা দিতে পারে, এবং কর্মীরা অঙ্গ বাক্সটিকে বিমান থেকে অ্যাম্বুলেন্সে নিয়ে যেতে সাহায্য করবে।
21।কোন মন্ত্রক ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা-আরবান (PMAY-U) 2.0 প্রকল্প’ বাস্তবায়নের জন্য নোডাল সংস্থা, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] নগর উন্নয়ন মন্ত্রক
[B] আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক
[C] কৃষি মন্ত্রক
[D] গ্রামীণ উন্নয়ন মন্ত্রক

সঠিক উত্তর: B [আবাসন ও নগর বিষয়ক মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
9 আগস্ট, 2024-এ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা 10 লক্ষ কোটি টাকার বিনিয়োগ সহ প্রধানমন্ত্রী আবাস যোজনা-আরবান (PMAY-U) 2.0 অনুমোদন করেছে৷ এই নতুন স্কিমটি আসল PMAY-U-কে প্রতিস্থাপন করবে, যা ডিসেম্বর 2024 পর্যন্ত চলবে। PMAY-U 2.0 পাঁচ বছর ধরে চলবে এবং শহুরে দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের জন্য এক কোটি বাড়ি তৈরির লক্ষ্য রয়েছে। কেন্দ্রীয় আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক এই প্রকল্পটি বাস্তবায়ন করবে। এটি 2011 সালের আদমশুমারি থেকে শহরগুলিকে কভার করে এবং অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগ, নিম্ন-আয়ের গোষ্ঠী এবং পাকা বাড়ি ছাড়া মধ্যম আয়ের গোষ্ঠীর পরিবারগুলিকে লক্ষ্য করে, যার আয় সীমা প্রতি বছর যথাক্রমে 3 লক্ষ, 6 লক্ষ এবং 9 লক্ষ টাকা৷

 

22।‘আন্তর্জাতিক যুব দিবস 2024’ এর থিম কি?

[A] ক্লিক থেকে অগ্রগতির দিকে: টেকসই উন্নয়নের জন্য যুব ডিজিটাল পথ
[B] যুবকদের জন্য সবুজ দক্ষতা: একটি টেকসই বিশ্বের দিকে
[C] আন্তঃপ্রজন্ম সংহতি: সমস্ত বয়সের জন্য একটি বিশ্ব তৈরি করা
[D] খাদ্য ব্যবস্থার রূপান্তর: মানুষের জন্য যুব উদ্ভাবন এবং গ্রহস্বাস্থ্

সঠিক উত্তর: A [ক্লিকস থেকে অগ্রগতি: টেকসই উন্নয়নের জন্য যুব ডিজিটাল পথ]
দ্রষ্টব্য:
2010 সাল থেকে প্রতি বছর 12শে আগস্ট আন্তর্জাতিক যুব দিবস পালন করা হয় যুব সম্ভাবনা উদযাপন এবং বিশ্বব্যাপী তাদের চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য। ভারতে, স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী উপলক্ষে 1985 সাল থেকে 12শে জানুয়ারি জাতীয় যুব দিবস পালন করা হয়। আন্তর্জাতিক যুব দিবসের ধারণাটি 1991 সালে ভিয়েনায় বিশ্ব যুব ফোরামে প্রস্তাব করা হয়েছিল। 2009 সালের জাতিসংঘের একটি প্রস্তাব অনুসরণ করে 12 আগস্ট, 2010 তারিখে প্রথম আন্তর্জাতিক যুব দিবস পালিত হয়। 2024 এর থিম হল “ক্লিক থেকে অগ্রগতির দিকে: টেকসই উন্নয়নের জন্য যুব ডিজিটাল পথ,” 2030 সালের মধ্যে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের জন্য ডিজিটাল সমাধান ব্যবহারে যুবদের ভূমিকার উপর জোর দেওয়া।

 

23।প্রতি বছর কোন দিনটিকে ‘বিশ্ব হাতি দিবস’ হিসেবে পালন করা হয়?

[A] 10 আগস্ট
[B] 11 আগস্ট
[C] 12 আগস্ট
[D] 13 আগস্ট

সঠিক উত্তর: C [12 আগস্ট]
দ্রষ্টব্য:
স্থলভাগের বৃহত্তম স্তন্যপায়ী প্রাণী হাতিদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জ সম্পর্কে সচেতনতা বাড়াতে 2012 সাল থেকে 12ই আগস্ট বিশ্ব হাতি দিবস পালন করা হয়। হাতি, যা প্যাচাইডার্ম নামে পরিচিত, তাদের ত্বক পুরু এবং জলহস্তী এবং গন্ডারের মতো প্রাণীর সাথে সম্পর্কিত।
এগুলি প্রাথমিকভাবে আফ্রিকা এবং এশিয়ায় পাওয়া যায় তবে আবাসস্থল দখলের কারণে হাতির দাঁত এবং মানব-হাতি সংঘর্ষের জন্য শিকারের হুমকির সম্মুখীন হয়। এশিয়ান হাতি জনসংখ্যার প্রায় 55% ভারতে রয়েছে। 2024 সালের থিম হল “প্রাগৈতিহাসিক সৌন্দর্য, ধর্মতাত্ত্বিক প্রাসঙ্গিকতা এবং পরিবেশগত গুরুত্ব ব্যক্তিত্বকরণ।”

 

24.কোনটি ‘বিনিয়োগকারী শিক্ষা সুরক্ষা তহবিল (IEPF)’-এর একটি নোডাল মন্ত্রণালয়, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয়
[B] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[C] অর্থ মন্ত্রণালয়
[D] শিক্ষা মন্ত্রণালয়

সঠিক উত্তর: A [কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
বিনিয়োগকারী শিক্ষা ও সুরক্ষা তহবিলে (IEPF) দাবি না করা লভ্যাংশ, শেয়ার এবং বন্ড স্থানান্তর করতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ব্যাঙ্কিং আইন (সংশোধনী) বিল, 2024 প্রবর্তন করেছেন। IEPF কোম্পানি আইন, 1956-এর অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল এবং সাত বছর ধরে লভ্যাংশ, আমানত এবং দাবিহীন ডিবেঞ্চারগুলির মতো অপরিশোধিত পরিমাণগুলি পরিচালনা করে৷ তহবিলটি অনুদান এবং অনুদানও পায় এবং বিনিয়োগকারী শিক্ষা সুরক্ষা তহবিল কর্তৃপক্ষ (IEPFA) দ্বারা পরিচালিত হয়। IEPFA কোম্পানি আইন, 2013 এর অধীনে 2016 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি কর্পোরেট বিষয়ক মন্ত্রক দ্বারা তত্ত্বাবধান করা হয়।
25।প্রতি বছর কোন দিনটিকে ‘বিশ্ব অঙ্গ দান দিবস’ হিসেবে পালন করা হয়?

[A] 12 আগস্ট
[B] 13 আগস্ট
[C] 14 আগস্ট
[D] 15 আগস্ট

সঠিক উত্তর: B [13 আগস্ট]
দ্রষ্টব্য:
অঙ্গদান সম্পর্কে সচেতনতা বাড়াতে 13 আগস্ট বিশ্ব অঙ্গ দান দিবস 2024 পালিত হয়। 2024 সালের থিম হল “আজ কারো হাসির কারণ হও।” বিশ্বব্যাপী হাজার হাজার মানুষ প্রতি বছর জীবন রক্ষাকারী অঙ্গ প্রতিস্থাপনের জন্য অপেক্ষা করে। দিবসটির লক্ষ্য অঙ্গদানের গুরুত্ব প্রচার করা এবং সম্পর্কিত মিথ দূর করা। এটি অঙ্গ দাতাদেরও সম্মানিত করে যারা জীবন বাঁচিয়েছেন এবং অন্যদের একটি সুস্থ জীবনের সুযোগ দিয়েছেন।

 

26.সম্প্রতি খবরে দেখা ‘বিদ্যা সমীক্ষা কেন্দ্র (ভিএসকে)’-এর প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] নতুন স্কুল পাঠ্যক্রম তৈরি করুন
[B] শেখার ফলাফল উন্নত করতে ডেটা এবং প্রযুক্তির ব্যবহার করুন
[C] শিক্ষকদের নতুন শিক্ষণ পদ্ধতিতে প্রশিক্ষণ দিন
[D] নতুন স্কুল অবকাঠামো তৈরি করুন

 সঠিক উত্তর: B [শিক্ষার ফলাফল উন্নত করতে ডেটা এবং প্রযুক্তির ব্যবহার করুন]

দ্রষ্টব্য:
উত্তরপ্রদেশ সরকার শিক্ষার মান উন্নত করতে বিদ্যা সমীক্ষা কেন্দ্রগুলির জন্য একটি টোল-ফ্রি নম্বর চালু করার পরিকল্পনা করেছে৷ টোল-ফ্রি লাইনটি প্রতিক্রিয়া সংগ্রহ করবে, উদ্বেগের সমাধান করবে এবং ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স (IVR) প্রযুক্তি ব্যবহার করে স্কুল শিক্ষা সংক্রান্ত অনুসন্ধানের সমাধান করবে। এই উদ্যোগের লক্ষ্য হল জনসম্পৃক্ততা বৃদ্ধি করা এবং প্রাথমিক, উচ্চ প্রাথমিক, এবং যৌগিক বিদ্যালয় স্তরে শিক্ষার্থীদের জন্য সমর্থন জোরদার করা। বিদ্যা সমীক্ষা কেন্দ্রগুলির লক্ষ্য 15 লক্ষেরও বেশি স্কুল, 96 লক্ষ শিক্ষক এবং 26 কোটি শিক্ষার্থী এআই এবং মেশিন লার্নিং ব্যবহার করে ডেটা বিশ্লেষণ করে শেখার ফলাফলগুলি উল্লেখযোগ্যভাবে উন্নত করার জন্য ডেটা এবং প্রযুক্তি ব্যবহার করা।
27।সম্প্রতি খবরে দেখা ‘ডিসবায়োসিস’ কী?

[A] এক ধরনের ব্যাকটেরিয়া সংক্রমণ
[B] ক্ষতিকারক ছত্রাকের অত্যধিক বৃদ্ধি
[C] একটি মাইক্রোবায়োমের মধ্যে ভারসাম্যহীনতা
[D] ভাইরাস দ্বারা সৃষ্ট একটি অবস্থা

সঠিক উত্তর: C [একটি মাইক্রোবায়োমের মধ্যে   ভারসাম্যহীনতা]
দ্রষ্টব্য:
অ্যান্টিবায়োটিক, বিশেষ করে ব্রড-স্পেকট্রাম, অন্ত্রের ব্যাকটেরিয়াকে ব্যাহত করতে পারে, যার ফলে ডিসবায়োসিস হয়। ডিসবায়োসিস হল মাইক্রোবায়োমের একটি ভারসাম্যহীনতা, আমাদের শরীরের অণুজীবের সম্প্রদায়। একটি সুষম মাইক্রোবায়োমে কোনো আধিপত্য ছাড়াই বিভিন্ন অণুজীব থাকে। ডিসবায়োসিস ঘটে যখন এই ভারসাম্য নষ্ট হয়ে যায়, শরীরের অণুজীবগুলি কীভাবে কাজ করে তা প্রভাবিত করে। এটি সাধারণত সংক্রমণ, অ্যান্টিবায়োটিক বা খাদ্যের কারণে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে ঘটে। ডিসবায়োসিস সংক্রমণের ঝুঁকি বাড়ায় এবং মাইক্রোবায়োমের প্রয়োজনীয় কাজগুলিকে ব্যাহত করে।

 

28।লং রেঞ্জ গ্লাইড বোমা ‘গৌরভ’, সম্প্রতি খবরে দেখা যায়, কোন সংস্থা তৈরি করেছে?

[A] DRDO
[B] ISRO
[C] HAL
[D] JAXA

 

সঠিক উত্তর: A [DRDO]
দ্রষ্টব্য:
ডিআরডিও ভারতীয় বিমান বাহিনীর Su-30 MK-I থেকে লং রেঞ্জ গ্লাইড বোমা (LRGB), গৌরভের প্রথম ফ্লাইট পরীক্ষা সফলভাবে পরিচালনা করেছে। গৌরভ হল একটি 1,000 কেজি বায়ু-চালিত গ্লাইড বোমা যা দীর্ঘ দূরত্বে লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য ডিজাইন করা হয়েছে। শত্রুর বিমানঘাঁটি, বাঙ্কার এবং ভবন ধ্বংস করতে এটি প্রচলিত ওয়ারহেড দিয়ে সজ্জিত। বোমাটি ফাইটার এয়ারক্রাফটের সাথে একত্রিত হয় এবং সুনির্দিষ্ট টার্গেটিংয়ের জন্য জিপিএস ডেটা সহ একটি ইনর্শিয়াল নেভিগেশন সিস্টেম ব্যবহার করে। হায়দ্রাবাদের রিসার্চ সেন্টার ইমারত (আরসিআই) দ্বারা তৈরি, এটি সম্পূর্ণ ডেটা ক্যাপচার সহ পরীক্ষার সময় সঠিক নির্ভুলতার সাথে লক্ষ্যে আঘাত করেছিল।

 

29।‘হরঘর তিরঙ্গা অভিযান’, সম্প্রতি খবরে দেখা যায়, কোন মন্ত্রণালয়ের উদ্যোগ?

[A] প্রতিরক্ষা মন্ত্রক
[B] স্বরাষ্ট্র মন্ত্রক
[C] সংস্কৃতি মন্ত্রক
[D] নগর উন্নয়ন মন্ত্রক

সঠিক উত্তর: C [সংস্কৃতি মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি #হরঘর তিরাঙ্গা অভিযানের জন্য গর্ব প্রকাশ করেছেন। সংস্কৃতি মন্ত্রক এবং MyGov দ্বারা শুরু হওয়া এই প্রচারণার লক্ষ্য ভারতের জাতীয় পতাকা, তিরাঙ্গা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া। এটি পতাকার সাথে মানুষের সম্পর্ককে একটি আনুষ্ঠানিক সংযোগ থেকে আরও ব্যক্তিগত এবং আন্তরিক বন্ধনে রূপান্তর করতে চায়।

 

30।সমস্ত মেডিকেল ছাত্রদের জন্য ডিজিটাল স্বাস্থ্য শিক্ষা চালু করার জন্য কোন রাজ্য ভারতে প্রথম হয়েছে?

[A] কেরালা
[B] গুজরাট
[C] রাজস্থান
[D] মহারাষ্ট্র

সঠিক উত্তর: D [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
মহারাষ্ট্র হল ভারতের প্রথম রাজ্য যেটি ন্যাশনাল হেলথ অথরিটি (NHA) এবং মহারাষ্ট্র ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস (MUHS)-এর মধ্যে অংশীদারিত্বের মাধ্যমে সমস্ত মেডিকেল ছাত্রদের জন্য ডিজিটাল স্বাস্থ্য শিক্ষা চালু করেছে। এই সহযোগিতার লক্ষ্য হল সচেতনতা তৈরি করা এবং ডিজিটাল স্বাস্থ্যের ভবিষ্যতের স্বাস্থ্যসেবা পেশাদারদের দক্ষতা বৃদ্ধি করা। এই উদ্যোগটি মানসম্পন্ন যত্নের অ্যাক্সেস উন্নত করবে এবং সারা দেশে স্বাস্থ্যসেবা সরবরাহকে আরও দক্ষ করে তুলবে বলে আশা করা হচ্ছে।
31.প্রধানমন্ত্রী JI-VAN যোজনা, সম্প্রতি খবরে দেখা যায়, কোন মন্ত্রকের অধীনে আসে?

[A] নতুন ও নবায়নযোগ্য শক্তি মন্ত্রনালয়
[B] কৃষি মন্ত্রনালয়
[C] পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রনালয়
[D] প্রতিরক্ষা মন্ত্রনালয়

 

সঠিক উত্তর: C [পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
উন্নত জৈব জ্বালানী প্রকল্পগুলির জন্য আর্থিক সহায়তা প্রদানের জন্য মন্ত্রিসভা প্রধানমন্ত্রী JI-VAN যোজনায় একটি সংশোধনী অনুমোদন করেছে৷ এই স্কিমটি লিগনোসেলুলোসিক বায়োমাসের মতো পুনর্নবীকরণযোগ্য উত্স থেকে দ্বিতীয় প্রজন্মের (2G) বায়োইথানল উৎপাদনকে উৎসাহিত করে। 2019 সালে চালু করা হয়েছে, এটি সম্প্রতি 2028-29 পর্যন্ত বাড়ানো হয়েছে। এটি পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের অধীনে উচ্চ প্রযুক্তি কেন্দ্র দ্বারা প্রয়োগ করা হয়। স্কিমের উদ্দেশ্য হল বাণিজ্যিকভাবে কার্যকর 2G ইথানল প্রকল্প স্থাপন করা, কৃষি বর্জ্য থেকে কৃষকদের আয় প্রদান করা এবং পরিবেশ দূষণ মোকাবেলা করা। Viability Gap Funding (VGF) এর মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

 

32।প্রতি বছর কোন দিনটিকে ‘বিশ্ব অঙ্গ দান দিবস’ হিসেবে পালন করা হয়?

[A] 12 আগস্ট
[B] 13 আগস্ট
[C] 14 আগস্ট
[D] 15 আগস্ট

সঠিক উত্তর: B [13আগস্ট]
দ্রষ্টব্য:
অঙ্গদান সম্পর্কে সচেতনতা বাড়াতে 13 আগস্ট বিশ্ব অঙ্গ দান দিবস 2024 পালিত হয়। 2024 সালের থিম হল “আজ কারো হাসির কারণ হও।” বিশ্বব্যাপী হাজার হাজার মানুষ প্রতি বছর জীবন রক্ষাকারী অঙ্গ প্রতিস্থাপনের জন্য অপেক্ষা করে। দিবসটির লক্ষ্য অঙ্গদানের গুরুত্ব প্রচার করা এবং সম্পর্কিত মিথ দূর করা। এটি অঙ্গ দাতাদেরও সম্মানিত করে যারা জীবন বাঁচিয়েছেন এবং অন্যদের একটি সুস্থ জীবনের সুযোগ দিয়েছেন।

 

33.কোন দেশ সম্প্রতি 4,400 পাউন্ড বহন করতে সক্ষম তার বৃহত্তম মনুষ্যবিহীন কার্গো বিমান পরীক্ষা করেছে?

[A] জাপান
[B] ভারত
[C] চীন
[D] রাশিয়া

সঠিক উত্তর: C [চীন]
দ্রষ্টব্য:
চীন 2-টন পেলোড ক্ষমতা সহ বেসামরিক ব্যবহারের জন্য ডিজাইন করা তার বৃহত্তম মানববিহীন কার্গো বিমানের ফ্লাইট পরিচালনা করেছে। টুইন ইঞ্জিনের বিমানটির উদ্বোধনী ফ্লাইট সিচুয়ান প্রদেশে প্রায় 20 মিনিট স্থায়ী হয়েছিল। 2030 সালের মধ্যে 2-ট্রিলিয়ন-ইউয়ান শিল্পকে লক্ষ্য করে চীন তার নিম্ন-উচ্চতার অর্থনীতিকে প্রসারিত করার লক্ষ্য রাখে। টেংডেন দ্বারা তৈরি বিমানটির ডানা 16.1 মিটার এবং সেসনা 172 এর চেয়ে কিছুটা বড়।

 

34.কোন সংস্থা সম্প্রতি “যুব 2024 এর জন্য গ্লোবাল এমপ্লয়মেন্ট ট্রেন্ডস (GET)” রিপোর্ট প্রকাশ করেছে?

[A] আন্তর্জাতিক মুদ্রা তহবিল
[B] বিশ্বব্যাংক
[C] আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO)
[D] UNDP

সঠিক উত্তর: C [আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO)]
দ্রষ্টব্য:
আন্তর্জাতিক শ্রম সংস্থা তার 20তম বার্ষিকী উপলক্ষে “যুব 2024 এর জন্য গ্লোবাল এমপ্লয়মেন্ট ট্রেন্ডস” রিপোর্ট প্রকাশ করেছে। প্রতিবেদনে তরুণদের কর্মসংস্থানের জন্য অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যত দৃষ্টিভঙ্গি তুলে ধরা হয়েছে। 2023 সালে, বিশ্বব্যাপী যুব বেকারত্বের হার 13%-এ নেমে আসে, 15 বছরের মধ্যে সর্বনিম্ন, 64.9 মিলিয়ন বেকার যুবক, 2000 সালের পর থেকে সর্বনিম্ন। 20.4% যুবকদের NEET (কর্মসংস্থান, শিক্ষা, বা প্রশিক্ষণে নয়) হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছিল, দেখানো হয়েছে বিস্তৃত শ্রম বাজার বর্জন। তরুণ NEET-এর দুই-তৃতীয়াংশই নারী।
35।সম্প্রতি খবরে দেখা বিশালগড় দুর্গ কোন রাজ্যে অবস্থিত?

[A] কর্ণাটক
[B] তামিলনাড়ু
[C] মহারাষ্ট্র
[D] কেরালা

সঠিক উত্তর: C [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
বিশালগড় দুর্গ, খেলানা নামেও পরিচিত, উত্তেজনার সম্মুখীন হচ্ছে কারণ ডানপন্থী গোষ্ঠীগুলি কথিত সীমাবদ্ধতার জন্য স্থানীয় মুসলিম বাসিন্দাদের লক্ষ্য করে। 1058 সালে শিলাহারা রাজা মারসিংহ দ্বারা নির্মিত দুর্গটি মহারাষ্ট্রের সহ্যাদ্রি পর্বতমালার একটি পাহাড়ের চূড়ায় অবস্থিত। এটি 1209 সালে সেউনা যাদবদের দ্বারা দখল করা হয় এবং পরে খিলজি রাজবংশ, বিজয়নগর সাম্রাজ্য এবং আদিলশাহী রাজবংশের অধীনে পড়ে। 1659 সালে শিবাজি দুর্গটি দখল করেন এবং এর নামকরণ করেন বিশালগড়, যার অর্থ “মহাদুর্গ”।

 

36.সম্প্রতি খবরে দেখা ‘ডেঙ্গিঅল’ কী?

[A] কৃত্রিম সুইটনার
[B] ডেঙ্গুর ভ্যাকসিন
[C] AI টুল
[D] নতুন আবিষ্কৃত গ্যালাক্সি

সঠিক উত্তর: B [ডেঙ্গু ভ্যাকসিন]
দ্রষ্টব্য:
টেট্রাভ্যালেন্ট ডেঙ্গু ভ্যাকসিন, ডেঙ্গিঅল, ফেজ-৩ ক্লিনিকাল ট্রায়ালে প্রবেশ করেছে। ট্রায়ালগুলি ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ এবং প্যানাসিয়া বায়োটেকের মধ্যে একটি সহযোগিতা। ডেঙ্গু হল একটি ভাইরাল সংক্রমণ যা সংক্রামিত মহিলা এডিস মশা দ্বারা সংক্রামিত হয়, যা চিকুনগুনিয়া এবং জিকার জন্যও দায়ী। এটি গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে সাধারণ, প্রধানত শহুরে এবং আধা-শহুরে অঞ্চলে। ডেঙ্গু হেমোরেজিক ফিভার এবং ডেঙ্গু শক সিন্ড্রোমের মতো গুরুতর অবস্থার কারণ হতে পারে। বর্তমানে, ভারতে ডেঙ্গুর জন্য কোনো অ্যান্টিভাইরাল চিকিৎসা বা লাইসেন্সপ্রাপ্ত ভ্যাকসিন নেই।

 

37।সম্প্রতি পেতোংটার্ন সিনাওয়াত্রা কোন দেশের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়েছেন?

[A] ইন্দোনেশিয়া
[B] ভিয়েতনাম
[C] থাইল্যান্ড
[D] মিশ

সঠিক উত্তর: C [থাইল্যান্ড]
দ্রষ্টব্য:
স্রেথা থাভিসিনকে বরখাস্ত করার পর পায়েংটার্ন শিনাওয়াত্রা, 37, থাইল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়েছিলেন। বাবা ও খালার পর তিনি সিনাওয়াত্রা পরিবারের তৃতীয় সদস্য যিনি এই পদে অধিষ্ঠিত হয়েছেন। পেটংটার্ন সংসদীয় ভোটে 319 ভোট জিতেছেন, শক্তিশালী আইনী সমর্থন দেখিয়েছেন। তার পরিবারের রাজনৈতিক প্রভাব সত্ত্বেও, তিনি একটি সংগ্রামী অর্থনীতি এবং রাজনৈতিক প্রতিযোগিতার মতো চ্যালেঞ্জের মুখোমুখি হন। তার দল, ফেউ থাই, 14.25 বিলিয়ন ডলারের নগদ হ্যান্ডআউট প্রোগ্রামের সাথে চাপের মধ্যে রয়েছে।

 

38.“মুখ্যমন্ত্রী মাঝি লডকি বাহন যোজনা”, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য সরকার চালু করেছে?

[A] মহারাষ্ট্র
[B] রাজস্থান
[C] কেরালা
[D] গুজরাট

সঠিক উত্তর: A [মহারাষ্ট্র]
নোট:
একনাথ শিন্ডের নেতৃত্বাধীন মহারাষ্ট্র সরকার রক্ষা বন্ধন উপলক্ষে ‘মুখ্যমন্ত্রী মাঝি লাডকি বাহিন যোজনা’ চালু করেছে। এই স্কিমটি মহারাষ্ট্রের এক কোটিরও বেশি মহিলাকে মাসিক ₹1500 প্রদান করবে। এটি মধ্যপ্রদেশের ‘লাডলি বেহনা যোজনা’-এর আদলে তৈরি কিন্তু এটি একটি স্থায়ী উদ্যোগ হবে। এই স্কিমের লক্ষ্য হল রাজ্যে মহিলাদের স্বার্থ রক্ষা এবং সমর্থন করা, যা প্রতীকীভাবে রক্ষা বন্ধন উৎসবের সাথে আবদ্ধ।
39.সম্প্রতি কেন্দ্রীয় সরকার দ্বারা চালু করা কৃষি-সিদ্ধান্ত সমর্থন ব্যবস্থা (কৃষি-ডিএসএস) কী?

[A] শস্য বিক্রয়ের জন্য মোবাইল অ্যাপ
[B] নতুন সার বিতরণ ব্যবস্থা
[C] ভারতীয় কৃষির জন্য অনন্য ডিজিটাল ভূ-স্থানিক প্ল্যাটফর্ম
[D] কৃষি সরঞ্জামের অনলাইন বাজার

 

সঠিক উত্তর: C [ভারতীয় কৃষির জন্য অনন্য ডিজিটাল ভূ-স্থানিক প্ল্যাটফর্ম]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় সরকার ভারতীয় কৃষির জন্য একটি অনন্য ভূ-স্থানিক প্ল্যাটফর্ম কৃষি-সিদ্ধান্ত সমর্থন ব্যবস্থা (কৃষি-ডিএসএস) চালু করেছে। এটি ক্ষেত্র, মাটি, আবহাওয়া, জলের স্তর এবং ফসলের অবস্থার উপর বিস্তারিত তথ্য সরবরাহ করে, যে কোনও সময়, যে কোনও জায়গায় অ্যাক্সেসযোগ্য। কৃষি-ডিএসএস মাটির আর্দ্রতা, ফসলের অবস্থা এবং খরা পর্যবেক্ষণের বাস্তব-সময়ের তথ্য সরবরাহ করে। এটি একটি “এক জাতি-এক মাটি তথ্য ব্যবস্থা” সমন্বিত মৃত্তিকা তথ্য অন্তর্ভুক্ত করে। প্ল্যাটফর্মটি সরকারকে ফসলের ধরণ বিশ্লেষণ করতে এবং লক্ষ্যযুক্ত হস্তক্ষেপ বাস্তবায়নে সহায়তা করে। এটি কৃষক-কেন্দ্রিক সমাধানগুলি বিকাশের জন্য গবেষক এবং শিল্পকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে উদ্ভাবনকে সমর্থন করে। কৃষি মন্ত্রণালয় এবং মহাকাশ বিভাগ দ্বারা উন্নত।
40।সম্প্রতি, ইন্টারন্যাশনাল আর্থ সায়েন্সেস অলিম্পিয়াড (IESO) এর 17 তম সংস্করণ কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] বেইজিং, চীন
[B] নতুন দিল্লি, ভারত
[C] লন্ডন, যুক্তরাজ্য
[D] মস্কো, রাশিয়া

সঠিক উত্তর: A [বেইজিং, চীন]
দ্রষ্টব্য:
ভারতীয় ছাত্র দল 8-16 আগস্ট, 2024, চীনের বেইজিংয়ে অনুষ্ঠিত 17 তম আন্তর্জাতিক আর্থ সায়েন্সেস অলিম্পিয়াড (IESO) এ একাধিক পদক জিতেছে। এটি 2003 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। IESO হল বিশ্বব্যাপী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য একটি বার্ষিক প্রতিযোগিতা। এর লক্ষ্য দলগত কাজ, সহযোগিতা এবং প্রতিযোগিতার মাধ্যমে পৃথিবী বিজ্ঞান সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। ইভেন্টটি তরুণদের আর্থ সিস্টেম বিজ্ঞানে জড়িত হতে এবং পরিবেশগত চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করতে উত্সাহিত করে। IESO হল আর্থ সায়েন্স মন্ত্রকের REACHOUT স্কিমের অংশ, ভারত 2007 সাল থেকে অংশগ্রহণ করছে এবং মহীশূরে 10 তম সংস্করণ আয়োজন করছে।
41.সম্প্রতি খবরে দেখা ভীমা নদী কোন নদীর উপনদী?

[A] কাবেরী
[B] কৃষ্ণা
[C] নর্মদা
[D] গোদাবরী

 

সঠিক উত্তর: B [ কৃষ্ণা]
দ্রষ্টব্য:
কালবুরাগী জেলার গনাগাপুরে ভীমা নদীতে দুই যুবকের প্রাণ গেছে। ভীমা নদী, যাকে চন্দ্রবাঘাও বলা হয়, এটি কৃষ্ণা নদীর বৃহত্তম উপনদী। এটি মহারাষ্ট্রের পশ্চিমঘাটের ভীমাশঙ্কর মন্দিরের কাছে উৎপন্ন হয় এবং মহারাষ্ট্র, কর্ণাটক এবং তেলেঙ্গানার মধ্য দিয়ে দক্ষিণ-পূর্ব দিকে প্রবাহিত হয়। নদীটি কর্ণাটকের রায়চুর জেলার কৃষ্ণা নদীতে মিলিত হয়েছে এবং 861 কিমি বিস্তৃত। ভীমা নদীর অববাহিকা 48,631 বর্গ কিমি জুড়ে, যার 75% মহারাষ্ট্রে।
নদীর পানির স্তর বর্ষার সাথে পরিবর্তিত হয়, আগস্টে বন্যা হয় এবং মার্চ ও এপ্রিলে প্রায় স্থবির হয়ে পড়ে। প্রধান উপনদীগুলির মধ্যে রয়েছে ইন্দ্রায়ণী, মুলা, মুথা এবং পাবনা নদী।
42।প্রতি বছর কোন দিনটিকে ‘বিশ্ব মশা দিবস’ হিসেবে পালন করা হয়?

[A] 19 আগস্ট
[B] 20 আগস্ট
[C] 21 আগস্ট
[D] 22 আগস্ট

সঠিক উত্তর: B [20 আগস্ট]
নোট:
মশাবাহিত রোগের বিরুদ্ধে সুরক্ষার গুরুত্ব তুলে ধরার জন্য 20 আগস্ট বিশ্ব মশা দিবস পালন করা হয়।
মশা ম্যালেরিয়া, ডেঙ্গু, জিকা এবং ওয়েস্ট নাইল ভাইরাসের মতো রোগ ছড়ায়, লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে এবং বিশ্বব্যাপী মৃত্যু ঘটায়। 2024 এর থিম হল “একটি আরও ন্যায়সঙ্গত বিশ্বের জন্য ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াইকে ত্বরান্বিত করা।” এই থিমটি ম্যালেরিয়া চিকিত্সা, রোগ নির্ণয় এবং প্রতিরোধে অ্যাক্সেস উন্নত করার প্রয়োজনীয়তার উপর জোর দেয়। সময়মত রোগ নির্ণয় এবং চিকিত্সা জটিলতা প্রতিরোধ করতে পারে এবং জীবন বাঁচাতে পারে।

 

43.ন্যাশনাল জিওসায়েন্স অ্যাওয়ার্ড, যা খবরে দেখা গেছে, কোন মন্ত্রণালয় প্রবর্তন করেছে?

[A] ভূ বিজ্ঞান মন্ত্রণালয়
[B] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[C] কৃষি মন্ত্রণালয়
[D] খনি মন্ত্রণালয়

সঠিক উত্তর: D [খনি মন্ত্রণালয়]
নোট:
ভারতের রাষ্ট্রপতি নতুন দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে জাতীয় ভূ-বিজ্ঞান পুরস্কার 2023 উপস্থাপন করবেন। 1966 সালে খনি মন্ত্রণালয় কর্তৃক প্রতিষ্ঠিত ভূ-বিজ্ঞানে এই পুরস্কারগুলি প্রাচীনতম এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ। প্রাথমিকভাবে জাতীয় খনিজ পুরস্কার বলা হয়, 2009 সালে নামটি পরিবর্তিত হয়। খনিজ আবিষ্কার, খনির প্রযুক্তি এবং মৌলিক/প্রয়োগিত ভূ-বিজ্ঞান সহ ভূ-বিজ্ঞানে ব্যতিক্রমী অবদানের জন্য পুরষ্কারগুলি ব্যক্তি ও দলকে সম্মানিত করে। ভূ-বিজ্ঞানে উল্লেখযোগ্য অবদানের যে কোনো ভারতীয় নাগরিক পুরস্কারের জন্য যোগ্য।

 

44.সুন্দররাজন পদ্মনাভন, যিনি সম্প্রতি মারা গেছেন, তিনি কোন সশস্ত্র বাহিনীর প্রাক্তন প্রধান ছিলেন?

[A] ভারতীয় নৌবাহিনী
[B] ভারতীয় সেনাবাহিনী
[C] ভারতীয় বিমান বাহিনী
[D] জাতীয় নিরাপত্তা রক্ষী

 

সঠিক উত্তর: B [ভারতীয় সেনাবাহিনী]
দ্রষ্টব্য:
জেনারেল সুন্দররাজন পদ্মনাভন, প্রাক্তন সেনাপ্রধান, 83 বছর বয়সে চেন্নাইয়ে মারা গেছেন। তিনি 2000 থেকে 2002 সাল পর্যন্ত সেনাপ্রধান হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। কেরালায় জন্মগ্রহণ করেছিলেন, তিনি RIMC, NDA, এবং IMA এর প্রাক্তন ছাত্র ছিলেন এবং 1959 সালে রেজিমেন্ট অফ আর্টিলারিতে কমিশন লাভ করেন। তাঁর কর্মজীবনের মধ্যে কাশ্মীরের 15 কর্পস সহ বিভিন্ন ব্রিগেড, রেজিমেন্ট এবং ডিভিশনের কমান্ডিং অন্তর্ভুক্ত ছিল। তিনি অতি বিশেষ সেবা পদক (এভিএসএম) এবং বিশেষ সেবা পদক (ভিএসএম) লাভ করেন। তিনি 43 বছরের চাকরির পর 2002 সালে অবসর গ্রহণ করেন, স্নেহের সাথে “ধান” নামে পরিচিত।

 

45।সম্প্রতি খবরে দেখা ‘স্লো লরিস’ কী?

[A] প্রাইমেট
[B] মাকড়সা
[C] ব্যাঙ
[D] সাপ

সঠিক উত্তর: A [প্রাইমেট]
দ্রষ্টব্য:
আসামের সিমলাবাগানের গ্রামবাসীরা একটি বিরল এবং বিপন্ন প্রাইমেট, স্লো লরিসকে দেখেছেন। ধীর লরিস দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় পাওয়া বিষাক্ত প্রাইমেট, বেশিরভাগ গাছে বাস করে। বেঙ্গল স্লো লরিস সহ স্লো লরিসের নয়টি প্রজাতি রয়েছে, যা আইইউসিএন রেড লিস্টে বিপন্ন হিসাবে তালিকাভুক্ত। বেঙ্গল স্লো লরিস ভারতের বন্যপ্রাণী সুরক্ষা আইন, 1972 এর অধীনে আইনত সুরক্ষিত। ভারতে, বেঙ্গল স্লো লরিস শুধুমাত্র উত্তর-পূর্ব অঞ্চলে পাওয়া যায়।

 

46.ইথানল ব্লেন্ডেড পেট্রোল (EBP) প্রোগ্রাম, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন মন্ত্রণালয় চালু করেছে?

[A] নতুন ও নবায়নযোগ্য শক্তি মন্ত্রনালয়
[B] পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রনালয়
[C] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়
[D] কৃষি মন্ত্রনালয়

 

সঠিক উত্তর: B [পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
ভারত 2025-26 সালের মধ্যে পেট্রোলের সাথে 20% ইথানল মিশ্রিত করার লক্ষ্য রাখে, জ্বালানী দক্ষতা এবং খাদ্য বনাম জ্বালানী বিতর্ক সম্পর্কে উদ্বেগগুলিকে সমাধান করে৷ ইথানল, প্রধানত আখের গুড় থেকে উত্পাদিত, ধানের তুষ এবং ভুট্টার মতো উত্স থেকেও আসতে পারে এবং এটি একটি পুনর্নবীকরণযোগ্য জ্বালানী হিসাবে বিবেচিত হয়। পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রক 2003 সালে বিকল্প জ্বালানী প্রচারের জন্য ইথানল ব্লেন্ডেড পেট্রোল (EBP) প্রোগ্রাম চালু করে। প্রোগ্রামটি, 2019 সালে সমগ্র ভারতে (কিছু UTs বাদে) প্রসারিত, 2013-14 সালে 1.6% থেকে 2022-23 সালে 11.8% এ ইথানল মিশ্রন বৃদ্ধি করেছে। ভারত 2025-26 সালের মধ্যে মিশ্রণের জন্য 1,000 কোটি লিটার ইথানল তৈরি করার পরিকল্পনা করেছে।

 

47।প্রধানমন্ত্রীর কর্মসংস্থান সৃষ্টি কর্মসূচি (PMEGP), সম্প্রতি খবরে দেখা যায়, কোন মন্ত্রণালয় দ্বারা পরিচালিত হয়?

[A] নগর উন্নয়ন মন্ত্রক
[B] শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক
[C] কৃষি মন্ত্রক
[D] ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ মন্ত্রক

 

সঠিক উত্তর: D [ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ মন্ত্রক ]
দ্রষ্টব্য:
KVIC এবং ডাক বিভাগ ভারত জুড়ে PMEGP-এর বাস্তবায়নকে উন্নত করতে সহযোগিতা করছে। PMEGP হল ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ মন্ত্রকের অধীনে একটি কেন্দ্রীয় প্রকল্প। এটি নতুন আত্ম-কর্মসংস্থান উদ্যোগকে সমর্থন করে গ্রামীণ এবং শহুরে এলাকায় কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্য রাখে। এই স্কিমটি ঐতিহ্যবাহী কারিগর এবং বেকার যুবকদের স্থানীয়ভাবে কাজ খুঁজে পেতে সাহায্য করে, যা গ্রামীণ থেকে শহরে অভিবাসন হ্রাস করে। এটি শ্রমিকদের মজুরি-উপার্জন ক্ষমতা বৃদ্ধি এবং গ্রামীণ ও শহুরে এলাকায় কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্য রাখে।
48.সম্প্রতি, কোন মন্ত্রক ডাক্তারদের নিরাপত্তার জন্য প্রটোকল প্রণয়নের জন্য ন্যাশনাল টাস্ক ফোর্স (NTF) গঠনের আদেশ জারি করেছে?

[A] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[B] স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়
[C] আইন ও বিচার মন্ত্রণালয়
[D] প্রতিরক্ষা মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: B [স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক 21শে আগস্ট, 2024-এ একটি আদেশ জারি করেছে, চিকিৎসা পেশাদারদের নিরাপত্তার জন্য 14 সদস্যের জাতীয় টাস্ক ফোর্স গঠন করেছে। কলকাতার আরজি কর মেডিকেল কলেজে একজন স্নাতকোত্তর ডাক্তারকে ধর্ষণ ও খুনের অভিযোগের পরে, 20 আগস্ট, 2024-এ সুপ্রিম কোর্ট দ্বারা টাস্ক ফোর্স প্রতিষ্ঠিত হয়েছিল, যার ফলে দেশব্যাপী প্রতিবাদ হয়েছিল। মন্ত্রিপরিষদ সচিব রাজীব গৌবাকে চেয়ারপারসন হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। টাস্কফোর্সে 9 জন বিশিষ্ট ডাক্তার, স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য সচিব এবং জাতীয় মেডিকেল কমিশন এবং জাতীয় পরীক্ষা বোর্ডের নেতারা অন্তর্ভুক্ত রয়েছে।
টাস্কফোর্সের যাবতীয় খরচ স্বাস্থ্য মন্ত্রণালয় বহন করবে।

 

49.ভারতে কোন দিনটিকে ‘জাতীয় মহাকাশ দিবস’ হিসেবে পালন করা হয়?

[A] 22 আগস্ট
[B] 23 আগস্ট
[C] 24 আগস্ট
[D] 25 আগস্ট

সঠিক উত্তর: B [23 আগস্ট]
দ্রষ্টব্য:
ভারত তার প্রথম জাতীয় মহাকাশ দিবস উদযাপন করে 23 আগস্ট 2024-এ, মহাকাশ অনুসন্ধানে দেশের অর্জনগুলি তুলে ধরে। ভারতীয় মহাকাশ কর্মসূচি 1963 সালে কেরালার থুম্বা থেকে একটি শব্দযুক্ত রকেট উৎক্ষেপণের মাধ্যমে শুরু হয়েছিল এবং তারপর থেকে চাঁদে রোভার অবতরণ এবং মঙ্গল ও সূর্যের মতো গ্রহগুলি অন্বেষণে অগ্রসর হয়েছে। 23 আগস্ট 2023 তারিখে চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-3 মিশন থেকে বিক্রম ল্যান্ডারের সফল অবতরণকে সম্মান জানাতে জাতীয় মহাকাশ দিবস ঘোষণা করা হয়েছিল। অবতরণ স্থানটিকে পরে ভারত সরকার “শিব শক্তি পয়েন্ট” নামকরণ করে।

 

50।মেট্টুকুরিঞ্জি (স্ট্রোবিলান্থেস সেসিলিস), সম্প্রতি খবরে দেখা গেছে, ভারতের কোন অঞ্চলে স্থানীয়?

[A] লাদাখ
[B] পূর্ব ঘাট
[C] পশ্চিমঘাট
[D] উত্তর-পূর্ব

 

সঠিক উত্তর: C [পশ্চিমঘাট]
দ্রষ্টব্য:
Mettukurinji, বা Topli karvy, পশ্চিম ঘাটের একটি স্থানীয় উদ্ভিদ এবং Acanthaceae পরিবারের অন্তর্গত। এটি প্রতি সাত বছরে ফুল ফোটে, নীলকুরিঞ্জির মতো, যা প্রতি 14 বছর পর পর ফুল ফোটে। ভারতে স্ট্রোবিল্যান্থসের সর্বোচ্চ বৈচিত্র্য রয়েছে, যেখানে 160টিরও বেশি প্রজাতি রয়েছে, যার মধ্যে 72টিই সহ্যাদ্রিসের স্থানীয়। বেগুনি, ল্যাভেন্ডার এবং নীল রঙের মেট্টুকুরিঞ্জির ফুল পর্যটকদের আকর্ষণের জায়গা। উদ্ভিদটি মনোকার্পি, ভূমিধস, বন্যা এবং দর্শনার্থীদের বিরক্তির হুমকির সম্মুখীন হয়, যার ফলে এর পতন ঘটে। নীলকুরিঞ্জি আইইউসিএন কর্তৃক ‘হুমকিপূর্ণ’ প্রজাতির তালিকাভুক্ত।
কারেন্ট-অ্যাফেয়ার্স-কুইজ-আগষ্ট-২০২৪
PART-3
1.সম্প্রতি, কোন সংস্থা ‘দ্য কেস ফর ইনভেস্টমেন্ট ইন নিউট্রিশিয়াস ফুডস ভ্যালু চেইন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে?

[A] অক্সফাম ইন্টারন্যাশনাল
[B] গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (GAIN)
[C] রেড ক্রস
[D] অক্সফাম ইন্টারন্যাশনাল

সঠিক উত্তর: B [গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (GAIN) ]
দ্রষ্টব্য:
GAIN এর রিপোর্ট, “পুষ্টিকর খাদ্যের মূল্য চেইনে বিনিয়োগের ক্ষেত্রে,” লিঙ্গ বৈষম্য কমাতে, উৎপাদনশীলতা বাড়াতে এবং ব্যবসায়িক স্থিতিস্থাপকতা বাড়াতে কৃষি-খাদ্য খাতে পুষ্টি বিনিয়োগের আহ্বান জানায়। GAIN, 2002 সালে জাতিসংঘে চালু করা একটি সুইস এনজিও, খাদ্যে প্রয়োজনীয় পুষ্টির অ্যাক্সেস বাড়াতে পাবলিক-প্রাইভেট অংশীদারিত্বকে সমর্থন করে অপুষ্টির সমাধান করে।

 

2।কোন প্রতিষ্ঠান সম্প্রতি ডেটা ব্যবস্থাপনার জন্য ‘নিবাহিকা’ ওয়েব পোর্টাল চালু করেছে?

[A] NIT কালিকট
[B] NIT পাটনা
[C] IIT দিল্লি
[D] IIT কানপুর

সঠিক উত্তর: A [NIT কালিকট]
দ্রষ্টব্য:
ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি, কালিকট (NIT-C) NIVAHIKA চালু করেছে, উন্নত ডেটা ব্যবস্থাপনার জন্য একটি উদ্ভাবনী ওয়েব পোর্টাল। এই প্ল্যাটফর্মটি ডেটা সংগ্রহ, স্টোরেজ এবং বিশ্লেষণকে স্ট্রীমলাইন করে, দক্ষতা বাড়ায়। NIVAHIKA-তে রিয়েল-টাইম ডেটা প্রসেসিং, কাস্টমাইজযোগ্য ড্যাশবোর্ড এবং বিদ্যমান সিস্টেমের সাথে নিরবচ্ছিন্ন একীকরণের বৈশিষ্ট্য রয়েছে, যা ডিজিটাল ডেটা হ্যান্ডলিং এবং পরিচালনায় একটি নতুন বেঞ্চমার্ক স্থাপন করে।

 

3.সম্প্রতি খবরে দেখা যায় চালিয়ার নদী কোন পাহাড় থেকে উৎপন্ন হয়েছে?

[A] এলাম্বালারি পাহাড়
[B] নেলিয়ামপ্যাথি পাহাড়
[C] কালরায়ণ পাহাড়
[D] কুনুর পাহাড়

সঠিক উত্তর:A [এলাম্বালারী পাহাড়]
দ্রষ্টব্য:
কেরালার ওয়েনাদ অঞ্চলে ভারী বৃষ্টিপাতের ফলে 169 কিলোমিটার চালিয়ার নদী বরাবর ভূমিধস এবং উদ্ধার অভিযান শুরু হয়েছে। তামিলনাড়ুর এলাম্বালারি পাহাড় থেকে উৎপন্ন, নদীটি মালাপ্পুরম এবং কোঝিকোড় জেলার মধ্য দিয়ে যায় এবং বেপুর বন্দরে আরব সাগরে মিশেছে। কাঠ পরিবহনের জন্য ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ এবং স্বর্ণক্ষেত্রের জন্য পরিচিত, নদীটি মাভুরের একটি পাল্প কারখানা থেকে উল্লেখযোগ্য দূষণের সম্মুখীন হয়েছে।

 

4.প্যারিস অলিম্পিক 2024-এ কোন দুটি দেশের অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়েছে?

[A] রাশিয়া এবং বেলারুশ
[B] রোমানিয়া এবং বুলগেরিয়া
[C] জার্মানি এবং ফ্রান্স
[D] অস্ট্রিয়া এবং সাইপ্রাস

সঠিক উত্তর: A [রাশিয়া এবং বেলারুশ]
দ্রষ্টব্য:
রাশিয়া এবং বেলারুশের ক্রীড়াবিদদের প্যারিস অলিম্পিকে তাদের জাতীয় পতাকার নিচে প্রতিদ্বন্দ্বিতা করা নিষিদ্ধ করা হয়েছে। পরিবর্তে, তারা অ্যাথলেটস ইন্ডিভিজুয়ালস নিউট্রেস (AIN), বা স্বতন্ত্র নিরপেক্ষ ক্রীড়াবিদ হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করে। ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (IOC) 2022 সালে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পরে এই নিষেধাজ্ঞা আরোপ করেছিল, যা অলিম্পিক চুক্তি লঙ্ঘন করেছিল যা অলিম্পিকের এক সপ্তাহ আগে এবং প্যারালিম্পিকের এক সপ্তাহ পরে আক্রমণ নিষিদ্ধ করে।

 

5।শমপেন উপজাতি, সম্প্রতি খবরে দেখা যায়, ভারতের কোন অঞ্চলের অন্তর্গত?

[A] দমন ও দিউ
[B] আন্দামান ও নিকোবর
[C] লাদাখ
[D] লক্ষদ্বীপ

সঠিক উত্তর: B [আন্দামান ও নিকোবর]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় সরকারের 72,000 কোটি টাকার গ্রেট নিকোবর দ্বীপ (GNI) প্রকল্প একটি বিমানবন্দর, একটি আন্তর্জাতিক কন্টেইনার টার্মিনাল এবং একটি টাউনশিপ তৈরির পরিকল্পনা করছে৷ যাইহোক, শমপেন এবং নিকোবারিজ উপজাতিদের উপর অপর্যাপ্ত প্রভাব মূল্যায়ন এবং অনুপযুক্ত অনুমতির কারণে এটি ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (এনজিটি) এবং কলকাতা হাইকোর্ট থেকে আইনি চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। শম্পেনরা শিকারী-সংগ্রাহক, এবং এই প্রকল্পটি নিকোবারিজ মানুষের পৈতৃক জমিগুলিকে প্রভাবিত করতে পারে।

 

6.ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন কর্তৃক চালু করা নারী উদ্যোক্তা কর্মসূচির মূল উদ্দেশ্য কী?

[A] বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা
[B] 25 লাখ নারীকে ব্যবসা শুরু ও বৃদ্ধি করার জন্য ক্ষমতায়ন করা
[C] শিশুদের জন্য বিনামূল্যে শিক্ষা প্রদান করা
[D] কৃষি পদ্ধতির উন্নতি করা

সঠিক উত্তর: B [25 লাখ নারীকে ব্যবসা শুরু ও বৃদ্ধি করার জন্য ক্ষমতায়ন করা ]
দ্রষ্টব্য:
ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন (NSDC) ভারতে 25 লক্ষ নারীর ক্ষমতায়নের জন্য মহিলা উদ্যোক্তা কর্মসূচি চালু করেছে। প্রোগ্রামটি, দুটি ধাপে, NIESBUD দ্বারা সমর্থিত Skill India Digital Hub (SIDH) এর মাধ্যমে বিনামূল্যে অনলাইন উদ্যোক্তা কোর্স অফার করে। দ্বিতীয় পর্বে, NSDC 100টি ব্যবসায়িক মডেল জুড়ে 10,000 নির্বাচিত প্রতিযোগীকে ইনকিউবেশন সহায়তা প্রদান করবে।

 

7।সম্প্রতি খবরে দেখা মেরিটাইম পার্টনারশিপ এক্সারসাইজ কোন দুই দেশের মধ্যে পরিচালিত হয়েছিল?

[A] চীন ও ভারত
[B] ভারত ও মিশর
[C] রাশিয়া ও ভারত
[D] যুক্তরাষ্ট্র ও ভারত

সঠিক উত্তর: C [রাশিয়া ও ভারত]
দ্রষ্টব্য:
ভারত এবং রাশিয়া 328তম রাশিয়ান নৌবাহিনী দিবসে সেন্ট পিটার্সবার্গে একটি সামুদ্রিক অংশীদারিত্ব অনুশীলন (MPX) পরিচালনা করেছে৷ মহড়ায় ভারতের আইএনএস তাবার এবং রাশিয়ার সোবরাজিটেলনি, যোগাযোগ মহড়া, অনুসন্ধান ও উদ্ধার কৌশল এবং সমুদ্রে পুনরায় পূরণের মতো নৌ-কৌশল প্রদর্শন করে। এই এমপিএক্স শক্তিশালী দ্বিপাক্ষিক নৌ-সম্পর্ককে শক্তিশালী করেছে, আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা এবং নিরাপত্তার প্রতি উভয় দেশের প্রতিশ্রুতি তুলে ধরেছে এবং তাদের নৌবাহিনীর মধ্যে পেশাদারিত্ব ও আন্তঃকার্যক্ষমতা প্রদর্শন করেছে।

 

8.সম্প্রতি সংবাদে উল্লেখিত ‘জেনেটিক স্ক্রিনিং’ কী?

[A] একটি নির্দিষ্ট ব্যাধি বিকাশের জন্য উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সনাক্ত করার একটি সরঞ্জাম
[B] একজন ব্যক্তির জেনেটিক উপাদান পরিবর্তন করার একটি পদ্ধতি
[C] একটি প্রক্রিয়া যার চুল বা চোখের রঙ নির্ধারণ করা হয়
[D] জেনেটিক ব্যাধি নিরাময়ের একটি কৌশল

সঠিক উত্তর: A [একটি নির্দিষ্ট ব্যাধি বিকাশের জন্য উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সনাক্ত করার একটি সরঞ্জাম]
দ্রষ্টব্য:
জেনেটিক স্ক্রীনিং, এখন ক্রীড়াবিদদের মধ্যে জনপ্রিয়, জেনেটিক উপাদানের পরিবর্তন বিশ্লেষণ করে নির্দিষ্ট কিছু রোগের জন্য উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সনাক্ত করে। এটি বৈশিষ্ট্য এবং ঝুঁকির কারণ নির্ধারণে সাহায্য করে, প্রতিরোধমূলক ব্যবস্থা এবং প্রাথমিক চিকিত্সার অনুমতি দেয়। প্রাথমিকভাবে রোগ সনাক্তকরণের জন্য ব্যবহৃত, জেনেটিক পরীক্ষাগুলি 1990 এর দশকের শেষের দিকে খেলাধুলায় প্রবেশ করে, প্রকাশ করে যে কীভাবে জিনগুলি সহনশীলতা এবং নমনীয়তার মতো কার্যকারিতা বৈশিষ্ট্যগুলিকে প্রভাবিত করে। প্রায় 66% অ্যাথলেটিক পার্থক্য জেনেটিক্সের কারণে, বাকিগুলি পরিবেশগত কারণগুলির দ্বারা আকৃতির।

 

9.সম্প্রতি খবরে দেখা ‘KAMAZ-53949 Typhoon-K যান’-এর প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] খনি-ঝুঁকিপূর্ণ এলাকায় সৈন্য এবং সামরিক পণ্যসম্ভারের নিরাপদ পরিবহন
[B] বেসামরিক লোকদের পরিবহন
[C] কৃষি উদ্দেশ্যে
[D] মহাকাশ অনুসন্ধান

সঠিক উত্তর: A [খনি-ঝুঁকিপূর্ণ এলাকায় সৈন্য এবং সামরিক পণ্যসম্ভারের নিরাপদ পরিবহন]
দ্রষ্টব্য:
ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ (ITBP) চণ্ডীগড়ে তার ট্রান্সপোর্ট ব্যাটালিয়নে রাশিয়ান তৈরি টাইফুন-কে গাড়ি পরীক্ষা করেছে। এই 4×4 মাইন-প্রতিরোধী অ্যাম্বুশ প্রোটেক্টেড (MRAP) যান, রেমডিজেল (KAMAZ-এর একটি সহায়ক) দ্বারা তৈরি করা হয়েছে, উচ্চ-ঝুঁকিপূর্ণ খনি এলাকায় সৈন্য ও পণ্যবাহী পরিবহনের জন্য ডিজাইন করা হয়েছে। এটি একটি কমান্ড পোস্ট, অ্যাম্বুলেন্স, বা লজিস্টিক যানবাহন হিসাবে কনফিগার করা যেতে পারে। টাইফুন-কে আটটি সৈন্য বহন করতে পারে, উল্লেখযোগ্য বিস্ফোরণ সহ্য করতে পারে এবং উন্নত নজরদারি এবং অস্ত্র ব্যবস্থায় সজ্জিত।

 

10।সম্প্রতি খবরে দেখা চার-রিংযুক্ত প্রজাপতি কোন জাতীয় উদ্যানে আবিষ্কৃত হয়েছে?

[A] কেওলাদেও জাতীয় উদ্যান
[B] সাতপুরা জাতীয় উদ্যান
[C] তাডোবা জাতীয় উদ্যান
[D] নামদাফা জাতীয় উদ্যান

সঠিক উত্তর: D [নামদাফা জাতীয় উদ্যান]
দ্রষ্টব্য:
একটি চার-রিংযুক্ত প্রজাপতি, গ্রেট ফোর-রিং (Ypthima cantliei), 61 বছর পর নামদাফা জাতীয় উদ্যানে পুনরায় আবিষ্কৃত হয়েছিল। 1957 সালে আসামে শেষবার দেখা হয়েছিল, এটি 2018-19 সমীক্ষার সময় তোলা হয়েছিল। এর রূপবিদ্যা এবং আবাসস্থল দ্বারা চিহ্নিত, এই প্রজাপতিটি Nymphalidae পরিবারের অন্তর্গত, যার 6,000 প্রজাতি রয়েছে। ভারতে 35টি Ypthima প্রজাতি রয়েছে, যার মধ্যে 23টি উত্তর-পূর্বে রয়েছে। চীন, নেপাল, ভুটান এবং মায়ানমারেও উল্লেখযোগ্য ইপথিমা বৈচিত্র্য রয়েছে।
11.ওপেন মার্কেট সেল স্কিম (OMSS) এর মূল উদ্দেশ্য কি, সম্প্রতি খবরে দেখা যায়?

[A] চর্বিহীন মৌসুমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং বাজারের মূল্য নিয়ন্ত্রণ করা
[B] খাদ্যশস্যের উৎপাদন বৃদ্ধি করা
[C] বিশ্বব্যাপী খাদ্যশস্যের দাম কমানো
[D] খাদ্যশস্যের ব্যবহার কমানো

সঠিক উত্তর: A [চর্বিহীন মৌসুমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং বাজারের মূল্য নিয়ন্ত্রণ করা   ]
দ্রষ্টব্য:
কেন্দ্র রাজ্য সরকারগুলিকে ওপেন মার্কেট সেল স্কিম (OMSS) এর অধীনে ই-নিলাম ছাড়াই ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (FCI) থেকে সরাসরি চাল কেনার অনুমতি দিয়েছে। OMSS FCI কে কেন্দ্রীয় পুল থেকে উদ্বৃত্ত গম এবং চাল ব্যবসায়ী, বাল্ক ভোক্তা এবং রাজ্যগুলির কাছে পূর্বনির্ধারিত মূল্যে বিক্রি করতে সক্ষম করে৷ এটি জাতীয় খাদ্য নিরাপত্তা আইন (NFSA) এবং অন্যান্য কল্যাণমূলক প্রকল্পগুলির জন্য বাফার স্টক বজায় রাখার পাশাপাশি। স্কিমটির লক্ষ্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং চর্বিযুক্ত মরসুমে, বিশেষ করে ঘাটতি অঞ্চলে বাজারের দাম নিয়ন্ত্রণ করা। NFSA বরাদ্দের বাইরে রাজ্যগুলি তাদের প্রয়োজনের জন্য খাদ্যশস্য সংগ্রহ করতে পারে।
12।সম্প্রতি সংবাদে দেখা “প্রতিরোধের অক্ষ” কোন দেশের সাথে সম্পর্কিত?

[A] সিরিয়া
[B] ইরাক
[C] UAE
[D] ইরান

সঠিক উত্তর: D [ইরান]
দ্রষ্টব্য:
হামাস নেতা ইসমাইল হানিয়াহ তেহরানে বিমান হামলায় নিহত হন। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে এটি ইরানকে তার মিত্রদের মাধ্যমে ইসরায়েলের বিরুদ্ধে আক্রমণ বাড়াতে পারে, যা প্রতিরোধের অক্ষ হিসাবে পরিচিত। ইরান-সমর্থিত গোষ্ঠীগুলির এই জোটে রয়েছে হিজবুল্লাহ, হামাস, প্যালেস্টাইন ইসলামিক জিহাদ (পিআইজে) এবং হুথিরা। এই জোটের উৎপত্তি 1979 সালের ইরানী বিপ্লব থেকে, যা উগ্র শিয়া ধর্মগুরুদের ক্ষমতায়ন করেছিল এবং ইরানকে তার প্রভাব বিস্তার করতে এবং ইসরায়েল ও মার্কিন যুক্তরাষ্ট্রের হুমকি মোকাবেলায় অ-রাষ্ট্রীয় অভিনেতাদের সমর্থন করতে পরিচালিত করেছিল।

 

13.কোন সংস্থা সম্প্রতি “World Development Report 2024: The Middle Income Trap” প্রকাশ করেছে?

[A] IMF
[B] বিশ্বব্যাংক
[C] UNDP
[D] UNEP

সঠিক উত্তর: B [বিশ্বব্যাংক]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাংকের 2024 রিপোর্ট “মধ্য আয়ের ফাঁদ” হাইলাইট করে, যেখানে দেশগুলি উচ্চ-আয়ের স্তরে অগ্রসর হওয়ার জন্য মধ্যম আয়ের অবস্থার লড়াইয়ে আটকে আছে। এই ফাঁদ প্রায়ই ঘটতে পারে $8,000 জিডিপি মাথাপিছু। 1990 সাল থেকে, 108টি মধ্যম আয়ের দেশের মধ্যে মাত্র 34টি উচ্চ-আয়ের অবস্থায় চলে গেছে। প্রধান চ্যালেঞ্জগুলির মধ্যে রয়েছে বার্ধক্য জনসংখ্যা, ক্রমবর্ধমান সুরক্ষাবাদ এবং দ্রুত শক্তি পরিবর্তনের প্রয়োজনীয়তা। ভারত, 2007 সাল থেকে নিম্ন-মধ্যম আয়ের দেশ হিসাবে শ্রেণীবদ্ধ, মাথাপিছু জিএনআই $2,540 এবং বর্তমান প্রবণতায় মাথাপিছু মার্কিন আয়ের এক-চতুর্থাংশে পৌঁছতে 75 বছর সময় লাগবে ৷

 

14.সম্প্রতি, ভারতীয় রেডিও জ্যোতির্বিজ্ঞানীরা কোন টেলিস্কোপ ব্যবহার করে 34টি নতুন দৈত্যাকার রেডিও উত্স (GRSs) সনাক্ত করেছেন?

[A] গ্রোথ-ইন্ডিয়া টেলিস্কোপ
[B] জায়ান্ট মেট্রিওয়েভ রেডিও টেলিস্কোপ
[C] ক্যাসেগ্রেন টেলিস্কোপ
[D] হিমালয়ান চন্দ্র টেলিস্কোপ (HCT)

সঠিক উত্তর: B [জায়েন্ট মেট্রিওয়েভ রেডিও টেলিস্কোপ]
নোট:
ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা পুনের কাছে জায়ান্ট মেট্রিওয়েভ রেডিও টেলিস্কোপ (GMRT) ব্যবহার করে 34টি নতুন জায়ান্ট রেডিও সোর্স (GRSs) আবিষ্কার করেছেন। ন্যাশনাল সেন্টার ফর রেডিও অ্যাস্ট্রোফিজিক্স (এনসিআরএ) দ্বারা পরিচালিত, জিএমআরটিতে 30টি বড় প্যারাবোলিক খাবার রয়েছে যা রেডিও তরঙ্গ অধ্যয়ন করে। GRS হল বিশাল মহাজাগতিক বস্তু যার কেন্দ্রে সুপারম্যাসিভ ব্ল্যাক হোল রয়েছে। এই ব্ল্যাক হোল পদার্থকে টানে, গরম প্লাজমার জেট তৈরি করে এবং বড় রেডিও নির্গমন লোব তৈরি করে।

 

15।দুর্যোগ ব্যবস্থাপনা (সংশোধন) বিল, 2024-এর মূল উদ্দেশ্য কী, সম্প্রতি খবরে?

[A] দুর্যোগ ত্রাণ তহবিল বৃদ্ধি করা
[B] দুর্যোগ প্রতিক্রিয়া দলের প্রয়োজনীয়তা দূর করা
[C] দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার সংখ্যা হ্রাস করা
[D] একটি ব্যাপক দুর্যোগ ডাটাবেস তৈরি করা এবং নগর দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করা

সঠিক উত্তর: D [একটি ব্যাপক দুর্যোগ ডাটাবেস তৈরি করা এবং নগর দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করা]
নোট:
ভারত সরকার লোকসভায় দুর্যোগ ব্যবস্থাপনা (সংশোধনী) বিল, 2024 পেশ করার পরিকল্পনা করেছে। এই বিলটির লক্ষ্য একটি ব্যাপক দুর্যোগ ডাটাবেস তৈরি করা এবং রাজ্যের রাজধানী এবং প্রধান শহরগুলিতে নগর দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ স্থাপন করা। এটি ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (NDMA) এবং রাজ্য বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (SDMAs) কে স্বাধীনভাবে দুর্যোগ পরিকল্পনা তৈরি করতে এবং বিশেষজ্ঞদের নিয়োগ করার ক্ষমতা দেবে। বিলটি জাতীয় সংকট ব্যবস্থাপনা কমিটির মতো সংস্থাগুলিকে বিধিবদ্ধ স্বীকৃতি দেওয়ার এবং রাজ্য সরকারগুলির দ্বারা রাজ্য দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনী প্রতিষ্ঠার প্রস্তাব করার চেষ্টা করে। এই সংশোধনীটি 15 তম অর্থ কমিশনের সুপারিশের সাথে সামঞ্জস্যপূর্ণ।
16.বৈশ্বিক কৃষি রপ্তানিতে ভারতের স্থান কত?

[A] ৬ষ্ঠ
[B] ৭ম
[C] ৮ম
[D] ৯ম

সঠিক উত্তরঃ C [৮ম]
দ্রষ্টব্য:
2022 সালে রপ্তানি $55 বিলিয়ন থেকে $51 বিলিয়নে নেমে যাওয়া সত্ত্বেও, ভারত 2023 সালে কৃষি পণ্যের অষ্টম বৃহত্তম রপ্তানিকারক ছিল। বেশিরভাগ শীর্ষ দশটি রপ্তানিকারক দেশগুলির মধ্যে কৃষি রপ্তানিতে একটি সাধারণ পতনের মধ্যে এটি ঘটেছে। WTO বাণিজ্য পরিসংখ্যান 2023 রিপোর্ট দেখায় যে শুধুমাত্র ব্রাজিল, ইউরোপীয় ইউনিয়ন (EU), এবং থাইল্যান্ড বৃদ্ধি পেয়েছে। ব্রাজিলের রপ্তানি 6% বেড়ে $157 বিলিয়ন, EU-এর 5% বেড়ে $836 বিলিয়ন, এবং থাইল্যান্ডের 0.2% বেড়েছে।

 

17।কোন রাজ্য সরকার সম্প্রতি ‘মুখ্যমন্ত্রী মাইয়া সম্মান যোজনা’ চালু করেছে?

[A] বিহার
[B] ঝাড়খণ্ড
[C] ওড়িশা
[D] হরিয়ানা

সঠিক উত্তর: B [ঝাড়খণ্ড]
দ্রষ্টব্য:
মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের নেতৃত্বে ঝাড়খণ্ড সরকার মুখ্যমন্ত্রী মাইয়ান সম্মান যোজনা চালু করেছে। এই প্রকল্পটি মহিলাদের ক্ষমতায়ন, শিক্ষা, স্বাস্থ্য এবং পুষ্টির জন্য আর্থিক সহায়তা প্রদান করে। 2024 সালের শেষের দিকে বিধানসভা নির্বাচনের আগে একটি প্রাক-নির্বাচনী পদক্ষেপ হিসাবে দেখা, সরকার 3-10 আগস্ট, 2024 থেকে রাজ্য জুড়ে তালিকাভুক্তি শিবির করবে।

 

18.সম্প্রতি, ভারত কোন শহরে “14 তম ভারত-ভিয়েতনাম প্রতিরক্ষা নীতি সংলাপ” আয়োজন করেছে?

[A] চেন্নাই
[B] হায়দ্রাবাদ
[C]  নয়া দিল্লি
[D] বেঙ্গালুরু

সঠিক উত্তর: C [নয়া দিল্লি]
দ্রষ্টব্য:
ভারত 1 আগস্ট, 2024 তারিখে নয়াদিল্লিতে 14 তম ভারত-ভিয়েতনাম প্রতিরক্ষা নীতি সংলাপের আয়োজন করেছিল। বৈঠকের লক্ষ্য ছিল দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করা এবং ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিনের সফরের সাথে মিলিত হয়েছিল। এতে সহ-সভাপতি ছিলেন ভারতের প্রতিরক্ষা সচিব গিরিধর আরমানে এবং ভিয়েতনামের জাতীয় প্রতিরক্ষা উপমন্ত্রী হোয়াং জুয়ান চিয়েন। উভয় পক্ষই সহযোগিতার ক্ষেত্রগুলি পর্যালোচনা করেছে এবং প্রশিক্ষণ বিনিময় বাড়ানোর জন্য একটি অভিপ্রায় পত্রে স্বাক্ষর করেছে।

 

19.সম্প্রতি খবরে দেখা ‘আইএনএস শালকি’ কী?

[A] ডিজেল বৈদ্যুতিক সাবমেরিন
[B] বিমানবাহী বাহক
[C] স্টিলথ ডেস্ট্রয়ার
[D] উদ্ধারকারী জাহাজ

সঠিক উত্তর: A [ডিজেল বৈদ্যুতিক সাবমেরিন]
নোট:
ইন্ডিয়ান নেভাল সাবমেরিন আইএনএস শালকি, ভারতে নির্মিত প্রথম সাবমেরিন, দুই দিনের সফরে কলম্বোতে এসেছে। এই শিশু-শ্রেণীর ডিজেল-ইলেকট্রিক সাবমেরিন, 1992 সালে চালু করা হয়েছিল, মুম্বাইয়ের মাজগাঁও ডক লিমিটেড দ্বারা নির্মিত হয়েছিল। এটি 64.4 মিটার দীর্ঘ, 40 জন লোককে বহন করে এবং 1450-1850 টন স্থানচ্যুতি রয়েছে। এর গতি 11 নট থেকে 22 নট জলমগ্ন, যার পরিসীমা 8,000 নটিক্যাল মাইল।

 

20।‘ভারতীয় বীজ সহকারী সমিতি লিমিটেড (BBSSL)’-এর নোডাল মন্ত্রক কোনটি, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] কৃষি মন্ত্রণালয়
[B] বিদ্যুৎ মন্ত্রণালয়
[C] সহযোগিতা মন্ত্রণালয়
[D] পল্লী উন্নয়ন মন্ত্রণালয়

সঠিক উত্তর: C [সহযোগিতা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় সমবায় মন্ত্রী বহু-রাষ্ট্রীয় সমবায় সমিতি আইন, 2002 এর অধীনে প্রতিষ্ঠিত ভারতীয় বীজ সহকারী সমিতি লিমিটেড (BBSSL) সম্পর্কে রাজ্যসভাকে অবহিত করেছেন। IFFCO, KRIBHCO, NAFED, NDDB, এবং NCDC দ্বারা প্রচারিত, এটির একটি প্রাথমিক মূলধন রয়েছে টাকা 250 কোটি এবং একটি অনুমোদিত মূলধন Rs. 500 কোটি বিবিএসএসএল নোডাল এজেন্সি হিসাবে সহযোগিতা মন্ত্রকের সাথে ফসলের ফলন উন্নত করতে এবং দেশীয় বীজের প্রচারের জন্য মানসম্পন্ন বীজ উত্পাদন, সংগ্রহ এবং বিতরণে মনোযোগ দেয়।
21।কোন মন্ত্রক সম্প্রতি লোকসভায় ‘ভারতীয় বায়ু বিদ্যায়ক 2024’ চালু করেছে?

[A] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[B] বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়
[C] প্রতিরক্ষা মন্ত্রণালয়
[D] বিদ্যুৎ মন্ত্রণালয়

সঠিক উত্তর: B [বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
ভারতীয় বায়ু বিদ্যায়ক 2024 কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী লোকসভায় উপস্থাপন করেছিলেন। এই বিলের লক্ষ্য হল বিমান দুর্ঘটনা এবং ঘটনা তদন্তের জন্য এবং বিমানের নকশা, উৎপাদন, রক্ষণাবেক্ষণ, ব্যবহার এবং নিরাপত্তা নিয়ন্ত্রণের জন্য নিয়ম নির্ধারণ করার ক্ষমতা সরকারকে। 1934 সালের এয়ারক্রাফ্ট অ্যাক্ট বহুবার সংশোধন করা হয়েছে, বিভ্রান্তি তৈরি করেছে। এই বিল এই প্রবিধানগুলিকে প্রবাহিত এবং স্পষ্ট করতে চায়।

 

22।সংস্কৃতি মন্ত্রক সম্প্রতি কোন জায়গায় ‘স্টেট মিউজিয়াম কনক্লেভ’ আয়োজন করেছে?

[A] উদয়পুর, রাজস্থান
[B] ভারত মণ্ডপম, নতুন দিল্লি
[C] ভোপাল, এমপি
[D] অযোধ্যা, ইউপি

 

সঠিক উত্তর: B [ভারত মন্ডপম, নতুন দিল্লি]
দ্রষ্টব্য:
সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত নয়াদিল্লিতে ‘আসন্ন যুগ যুগীন ভারত জাদুঘরের রাজ্য জাদুঘর কনক্লেভ’ উদ্বোধন করেছেন। ইভেন্টের লক্ষ্য একটি বিশ্বমানের যাদুঘর গড়ে তোলার জন্য স্টেকহোল্ডারদের কাছ থেকে অন্তর্দৃষ্টি সংগ্রহ করা। মন্ত্রী ভারতের ক্রমবর্ধমান বৈশ্বিক আগ্রহ এবং তার ঐতিহ্য প্রদর্শনের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। যুগ যুগেন ভারত জাদুঘর, সেন্ট্রাল ভিস্তা পুনর্নির্মাণ প্রকল্পের অংশ, বিশ্বের বৃহত্তম জাদুঘর হবে।

 

23।চন্ডিপুরা অ্যাকিউট ভাইরাল এনসেফালাইটিস (CHPV), সম্প্রতি খবরে দেখা যায়, প্রাথমিকভাবে কোন প্রজাতির দ্বারা সংক্রমিত হয়?

[A] টিকটিকি
[B] ব্যাঙ
[C] স্যান্ডফ্লাইস
[D] মাছ

সঠিক উত্তর: C [স্যান্ডফ্লাইস]
দ্রষ্টব্য:
গুজরাটে, জুলাইয়ের শুরু থেকে একটি চাঁদিপুরা ভাইরাস (CHPV) প্রাদুর্ভাবের খবর পাওয়া গেছে, 137টি সন্দেহভাজন মামলা এবং 51টি নিশ্চিত। CHPV, বালিমাছি দ্বারা ছড়ায়, তীব্র জ্বর, মাথাব্যথা, বমি, এবং গুরুতর স্নায়বিক সমস্যাগুলির মতো লক্ষণগুলির সাথে তীব্র ভাইরাল এনসেফালাইটিস সৃষ্টি করে। ভাইরাল এনসেফালাইটিস, যা CHPV সহ বিভিন্ন ভাইরাসের ফলে হতে পারে, মস্তিষ্কের প্রদাহ সৃষ্টি করে এবং খিঁচুনি এবং চেতনা হারানোর মতো গুরুতর লক্ষণগুলির কারণ হতে পারে।

 

24.স্বপ্নিল কুসলে সম্প্রতি প্যারিস অলিম্পিক 2024-এ কোন ক্রীড়া ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছে?

[A] শুটিং
[B] বক্সিং
[C] কুস্তি
[D] ব্যাডমিন্টন

সঠিক উত্তর: A [শুটিং]
দ্রষ্টব্য:
2024 প্যারিস অলিম্পিকে, স্বপ্নিল কুসলে পুরুষদের 50 মিটার রাইফেল 3 পজিশন ইভেন্টে একটি ব্রোঞ্জ পদক জিতেছে। 2008 সালে অভিনব বিন্দ্রার স্বর্ণ এবং 2012 সালে গগন নারাঙ্গের ব্রোঞ্জের পরে এটি রাইফেল শ্যুটিংয়ে ভারতের তৃতীয় অলিম্পিক পদক। চীনের লিউ ইউকুন সোনা জিতেছেন, এবং ইউক্রেনের সের্হি কুলিশ রৌপ্য জিতেছেন। প্রতিযোগিতাটি প্যারিসের শ্যাটোরোক্সের জাতীয় শুটিং কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

 

25।সম্প্রতি, কে প্রথম মহিলা মেডিকেল সার্ভিসের মহাপরিচালক নিযুক্ত হয়েছেন?

[A] লেফটেন্যান্ট জেনারেল পুনিতা অরোরা
[B] লেফটেন্যান্ট জেনারেল সাধনা সাক্সেনা নায়ার
[C] লেফটেন্যান্ট জেনারেল মাধুরী কানিটকার
[D] লেফটেন্যান্ট জেনারেল কবিতা সাহাই

সঠিক উত্তর: B [লেফটেন্যান্ট জেনারেল সাধনা সাক্সেনা নায়ার]
দ্রষ্টব্য:
লেফটেন্যান্ট জেনারেল সাধনা সাক্সেনা নায়ার 1 আগস্ট, 2024-এ ভারতীয় সেনাবাহিনীর মেডিকেল সার্ভিসে নেতৃত্ব দেওয়া প্রথম মহিলা হয়েছিলেন। একজন তৃতীয় প্রজন্মের সশস্ত্র বাহিনীর সদস্য, তিনি আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ থেকে স্নাতক হন এবং 1985 সালে আর্মি মেডিকেল কোরে যোগ দেন। পূর্বে হাসপাতাল সার্ভিসের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং বিশিষ্ট সেবা পদক এবং উচ্চপদস্থ বিমান বাহিনীর কর্মকর্তাদের কাছ থেকে প্রশংসা সহ অসংখ্য সম্মান পেয়েছেন।

 

26.ডিফেন্স টেস্টিং ইনফ্রাস্ট্রাকচার স্কিম (DTIS), সম্প্রতি খবরে দেখা গেছে, কোন মন্ত্রক চালু করেছিল?

[A] প্রতিরক্ষা মন্ত্রণালয়
[B] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[C] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[D] নগর উন্নয়ন মন্ত্রক

সঠিক উত্তর:A [প্রতিরক্ষা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
প্রতিরক্ষা মন্ত্রক উত্তরপ্রদেশ প্রতিরক্ষা শিল্প করিডোর (UPDIC) এর সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে যাতে উত্তর প্রদেশে প্রতিরক্ষা টেস্টিং ইনফ্রাস্ট্রাকচার স্কিম (DTIS) এর অধীনে তিনটি উন্নত পরীক্ষার সুবিধা স্থাপন করা হয়। এর মধ্যে রয়েছে যান্ত্রিক ও উপাদানের (M&M) জন্য লখনউতে একটি এবং কানপুরে দুটি মানহীন এরিয়াল সিস্টেম (UAS) এবং যোগাযোগের জন্য। DTIS 2020 সালের মে মাসে প্রতিরক্ষা মন্ত্রক 400 কোটি টাকার বাজেটে চালু করেছিল। DTIS-এর লক্ষ্য দেশীয় প্রতিরক্ষা উৎপাদন বাড়ানো।

 

27।সম্প্রতি, ‘গভর্নরদের 52তম সম্মেলন’ কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] হায়দ্রাবাদ
[B]  নয়া দিল্লি
[C] চেন্নাই
[D] বেঙ্গালুরু

সঠিক উত্তর: B [নয়া দিল্লি]
দ্রষ্টব্য:
2 আগস্ট, 2024-এ, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি ভবনে গভর্নরদের 52 তম সম্মেলনে সভাপতিত্ব করেছিলেন, তিনি প্রথমবারের মতো এই ইভেন্টের নেতৃত্ব দিয়েছিলেন। উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মতো গুরুত্বপূর্ণ নেতাদের উপস্থিতিতে সম্মেলনে রাজ্যের গভর্নর, লেফটেন্যান্ট গভর্নর এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসকরাও অন্তর্ভুক্ত ছিলেন। দু’দিনের ইভেন্টে NITI আয়োগের আধিকারিক এবং ঊর্ধ্বতন সরকারি সদস্যদের অংশগ্রহণ ছিল। গভর্নরদের সম্মেলন, প্রথম 1949 সালে অনুষ্ঠিত, ভারতে শাসন এবং প্রশাসনিক সমস্যাগুলিকে সম্বোধন করে।

 

28।শরবতী পাম্পড স্টোরেজ জলবিদ্যুৎ কেন্দ্র, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন নদীর উপর নির্মিত?

[A] কেরালা
[B] তামিলনাড়ু
[C] কর্ণাটক
[D] ওড়িশা

সঠিক উত্তর: C [কর্নাটক]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় বিদ্যুৎ কর্তৃপক্ষ ভারতে দুটি নতুন হাইড্রো-পাম্পড স্টোরেজ প্লান্ট অনুমোদন করেছে। কর্ণাটকের 2000 মেগাওয়াট শারাবতী হাইড্রো-পাম্পড স্টোরেজ প্ল্যান্টটি রাজ্যের বিদ্যুৎ সমস্যা সমাধানের লক্ষ্যে তালাকাললে এবং গেরুসোপা বাঁধ ব্যবহার করবে। কেপিসিএল এবং মেঘা ইঞ্জিনিয়ারিং দ্বারা তৈরি, এটি ভারতে তার ধরণের বৃহত্তম। ওডিশায় 600 মেগাওয়াট উচ্চ ইন্দ্রাবতী পাম্পড স্টোরেজ প্ল্যান্টটি ওডিশা হাইড্রোপাওয়ার কর্পোরেশন লিমিটেড দ্বারা নির্মাণের মাধ্যমে উচ্চ ইন্দ্রাবতী জলাধারের নির্গত জল ব্যবহার করবে। 2003 সালের বিদ্যুৎ আইন অনুযায়ী উভয় প্রকল্পের জন্য কেন্দ্রীয় বিদ্যুৎ কর্তৃপক্ষের অনুমোদন প্রয়োজন।

 

29।সম্প্রতি, ভারত গুজরাটের লোথালে ন্যাশনাল মেরিটাইম হেরিটেজ কমপ্লেক্স (NMHC) গড়ে তোলার জন্য কোন দেশের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে?

[A] ইন্দোনেশিয়া
[B] মিশর
[C] ফ্রান্স
[D] ভিয়েতনাম

সঠিক উত্তর: D [ভিয়েতনাম]
দ্রষ্টব্য:
ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিনের 30 জুলাই থেকে 1 আগস্ট, 2024 পর্যন্ত ভারত সফরের সময়, ভারত সরকার ভিয়েতনামের সামুদ্রিক নিরাপত্তা জোরদার করতে $300 মিলিয়ন ঋণের ঘোষণা করেছিল। নয়টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে, যার মধ্যে ভিয়েতনাম কোয়ালিশন ফর ডিজাস্টার রেসিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার (সিডিআরআই)-এ যোগদান এবং গুজরাটের লোথালে ন্যাশনাল মেরিটাইম হেরিটেজ কমপ্লেক্স (এনএমএইচসি) তৈরির পরিকল্পনা সহ। ভারত-ভিয়েতনাম সম্পর্ক গভীর করার ক্ষেত্রে এই সফর একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে চিহ্নিত হয়েছে।

 

30।সম্প্রতি, “4র্থ রাষ্ট্রীয় হিন্দি বিজ্ঞান সম্মেলন 2024” কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] লখনউ
[B] জয়পুর
[C] ভোপাল
[D] সিমলা

সঠিক উত্তর: C[ভোপাল]
দ্রষ্টব্য:
4র্থ রাষ্ট্রীয় হিন্দি বিজ্ঞান সম্মেলন ভোপালে 30-31 জুলাই, 2024-এ অনুষ্ঠিত হয়েছিল। সম্মেলনের লক্ষ্য হিন্দিতে বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণাকে প্রচার করা এবং হিন্দি মাধ্যমে এই ক্ষেত্রগুলিকে জনপ্রিয় করা। এটি বিজ্ঞান, প্রযুক্তি, আয়ুর্বেদ, প্রকৌশল, এবং বিজ্ঞান যোগাযোগ সহ বিভিন্ন বিষয় কভার করে ছয়টি সেশন বৈশিষ্ট্যযুক্ত। CSIR-AMPRI ভোপাল দ্বারা CSIR-NIScPR এবং স্থানীয় বিশ্ববিদ্যালয় সহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সহযোগিতায় আয়োজিত এই অনুষ্ঠানটি গবেষকদের হিন্দিতে তাদের কাজ উপস্থাপন করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে।
SOURCEgktoday.in
কারেন্ট-অ্যাফেয়ার্স-কুইজ-আগষ্ট-২০২৪
PART-2
1।কোন দেশ আন্তর্জাতিক বিমান মহড়া ‘তরং শক্তি 2024’ আয়োজন করে?

[A] যুক্তরাজ্য
[B] ভারত
[C] জার্মানি
[D] ফ্রান্স

সঠিক উত্তর: B [ভারত]
দ্রষ্টব্য:
ভারত ‘তরং শক্তি’, বৃহত্তম আন্তর্জাতিক বিমান মহড়া, দুটি ধাপে আয়োজন করে: তামিলনাড়ুতে আগস্ট এবং রাজস্থানে সেপ্টেম্বর। ইভেন্টের লক্ষ্য কৌশলগত সম্পর্ক জোরদার করা, 30টি অংশগ্রহণকারী 51টি দেশকে আমন্ত্রণ জানানো। তামিলনাড়ুর প্রথম ধাপে ফ্রান্স, জার্মানি, স্পেন এবং যুক্তরাজ্য রয়েছে। রাজস্থানের দ্বিতীয় ধাপে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, গ্রীস, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্র অন্তর্ভুক্ত রয়েছে। এই অনুশীলন সহযোগিতা এবং অপারেশনাল দক্ষতা বাড়ায়।

 

2।সম্প্রতি খবরে দেখা কৃষ্ণরাজ সাগর (KRS) বাঁধ কোন রাজ্যে অবস্থিত?

[A] কর্ণাটক
[B] তামিলনাড়ু
[C] গুজরাট
[D] কেরালা

সঠিক উত্তর: A [কর্ণাটক]
দ্রষ্টব্য:
কাবেরী অববাহিকায় ভারী বৃষ্টিপাতের ফলে কৃষ্ণ রাজ সাগর (KRS) বাঁধ থেকে জল ছাড়ার পরিমাণ বেড়েছে৷ কানম্বদিতে কাবেরী নদীর ওপারে ওডেয়ার রাজবংশ দ্বারা নির্মিত, রাজা কৃষ্ণরাজ ওদেয়া চতুর্থের নামানুসারে 1917 সালে এর নামকরণ করা হয়েছিল কৃষ্ণরাজ সাগর। বাঁধটি শিবসমুদ্রের জলবিদ্যুৎ কেন্দ্র, মহীশূর শহরের পানীয় জল এবং সেচের উদ্দেশ্যে জল সরবরাহ করে।
3।সম্প্রতি খবরে দেখা “ঝুমুর” কোন রাজ্যে একটি ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশিত হয়?

[A] নাগাল্যান্ড
[B] সিকিম
[C] আসাম
[D] মণিপুর

সঠিক উত্তর: C [আসাম]
দ্রষ্টব্য:
আসাম সরকার 8,000 চা উপজাতি শিল্পীদের সাথে একটি দুর্দান্ত ঝুমুর নৃত্য পরিবেশনের পরিকল্পনা করছে। ঝুমুর হল আসামের চা উপজাতিদের একটি ঐতিহ্যবাহী নৃত্য, যা শরৎকালে পরিবেশিত হয়। এতে অল্পবয়সী মেয়েরা মাঠে বা গাছের নিচে নাচতে দেখা যায়, পুরুষ সদস্যরা মাদল ড্রাম, বাঁশি এবং তালের মতো যন্ত্র বাজায়। নৃত্যটি দৈনন্দিন জীবন, আনন্দ, দুঃখ এবং আকাঙ্ক্ষাকে চিত্রিত করে এবং এটি বিনোদন, আচার উপাসনা, দরবার এবং বৃষ্টির জন্য প্রার্থনা হিসাবে কাজ করে।

 

4.পারকিনসন্স রোগ কী, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] একটি কার্ডিওভাসকুলার ডিসঅর্ডার
[B] একটি প্রগতিশীল স্নায়বিক ব্যাধি
[C] একটি শ্বাসযন্ত্রের অসুস্থতা
[D] এক ধরনের ক্যান্সার

সঠিক উত্তর: B [একটি প্রগতিশীল স্নায়বিক ব্যাধি]
দ্রষ্টব্য:
গবেষকরা দেখতে পেয়েছেন যে পারকিনসন্স রোগের রোগীদের জিন পরিবর্তনগুলি প্রত্যাশার চেয়ে বেশি সাধারণ, বিস্তৃত জেনেটিক পরীক্ষার পরামর্শ দেয়। পারকিনসন্স হল একটি প্রগতিশীল স্নায়বিক ব্যাধি যা নড়াচড়া এবং শরীরের ভারসাম্যকে প্রভাবিত করে, সাধারণত 60 বছর বয়স থেকে শুরু হয়। পুরুষদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। এটি সাবস্ট্যান্টিয়া নিগ্রার স্নায়ু কোষের অবক্ষয় দ্বারা সৃষ্ট হয়, যার ফলে ডোপামিনের অভাব হয়, যার ফলে নড়াচড়া এবং কম্পন ধীর হয়।

 

5।সম্প্রতি, কোন মন্ত্রণালয় 6 থেকে 8 শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের জন্য ব্যাগবিহীন দিনের জন্য নির্দেশিকা চালু করেছে?

[A] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[B] মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়
[C] শিক্ষা মন্ত্রণালয়
[D] বিদ্যুৎ মন্ত্রণালয়

সঠিক উত্তর: C [শিক্ষা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক 6 থেকে 8 শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের জন্য ব্যাগবিহীন দিনের জন্য নির্দেশিকা ঘোষণা করেছে, যা জাতীয় শিক্ষা নীতি 2020 দ্বারা সুপারিশ করা হয়েছে। এতে 10 দিনের সময়কাল জড়িত যেখানে শিক্ষার্থীরা কাঠমিস্ত্রি এবং শিল্পীদের মতো স্থানীয় বৃত্তিমূলক বিশেষজ্ঞদের সাথে ইন্টার্ন করে। উদ্দেশ্যগুলি হল পর্যবেক্ষণ-ভিত্তিক শিক্ষাকে উন্নত করা, সম্প্রদায়ের আন্তঃনির্ভরতা বোঝা, এবং বাজার পরিদর্শন, দাতব্য কাজ, এবং প্রতিবেদন লেখার মতো ক্রিয়াকলাপের মাধ্যমে শ্রমের মর্যাদা উন্নীত করা।

 

6.সম্প্রতি খবরে দেখা তেজস লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট কোন সংস্থা তৈরি করেছে?

[A] DRDO
[B] ISRO
[C] BHEL
[D] JAXA

সঠিক উত্তর: A [DRDO]
দ্রষ্টব্য:
ভারতীয় বিমান বাহিনী হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড থেকে তেজস হালকা যুদ্ধ বিমান প্রাপ্তিতে বিলম্বের সম্মুখীন হয়, যা এর প্রস্তুতি এবং সক্ষমতাকে প্রভাবিত করে। তেজস, একটি 4.5-প্রজন্মের একক-সিট সুপারসনিক মাল্টিরোল ফাইটার, ডিআরডিও-এর অ্যারোনটিক্যাল ডেভেলপমেন্ট এজেন্সি এবং এইচএএল দ্বারা তৈরি করা হয়েছে। পুরানো MiG-21 এবং Su-7 জেটগুলিকে প্রতিস্থাপন করার উদ্দেশ্যে, এটি 2016 সালে IAF তে যোগদান করে৷ এটির তিনটি মডেল রয়েছে এবং এটি বহুমুখী যুদ্ধের ভূমিকা সহ এর ক্লাসের সবচেয়ে ছোট এবং হালকা হিসাবে পরিচিত৷

 

7।সম্প্রতি খবরে দেখা “kindlins” কি?

[A] সমালোচনামূলক খনিজ
[B] ব্যাকটেরিয়াগুলির প্রকার
[C] নতুন আবিষ্কৃত প্রজাতির মাছ
[D] অ্যাডাপ্টার প্রোটিন যা কোষের ভিতরে বিদ্যমান

সঠিক উত্তর: D [কোষের ভিতরে বিদ্যমান অ্যাডাপ্টার প্রোটিন]
দ্রষ্টব্য:
একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে কিডলিন, কোষের ঝিল্লিতে অ্যাডাপ্টার প্রোটিন, একটি নতুন ক্যান্সার চিকিত্সার পথ দিতে পারে। কিন্ডলিন পরিবার, তিনটি স্বতন্ত্র সদস্য সহ, যান্ত্রিক সংকেতগুলি জৈব রাসায়নিক সংকেতগুলিতে স্থানান্তর করে, কাঠামোগত প্রোটিন এবং রিসেপ্টরগুলির সাথে মিথস্ক্রিয়া করে। নিকোটিন এবং ইউভি রশ্মির মতো কার্সিনোজেন দ্বারা সৃষ্ট এই প্রোটিনের মিউটেশনগুলি কোষের সংকেত এবং যান্ত্রিক হোমিওস্ট্যাসিসকে ব্যাহত করতে পারে, যা শরীরের ভারসাম্য এবং কার্যকারিতাকে প্রভাবিত করে।

 

8।হুল্লোঙ্গাপার গিবন বন্যপ্রাণী অভয়ারণ্য, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যে অবস্থিত?

[A] মহারাষ্ট্র
[B] গুজরাট
[C] আসাম
[D] ওড়িশা

সঠিক উত্তর: C [আসাম]
দ্রষ্টব্য:
হুলংগাপার গিবন বন্যপ্রাণী অভয়ারণ্যে তেল ও গ্যাস খননের জন্য কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের অনুমোদন হুলক গিবনকে আরও বিপন্ন করতে পারে৷ আসামের জোড়হাট জেলায় অবস্থিত এই চিরহরিৎ বন অভয়ারণ্যটি 1997 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ভারতের একমাত্র অভয়ারণ্য যা আসামের সবচেয়ে ঘন গিবনের জনসংখ্যা ধারণ করে একটি গিবনের নামে নামকরণ করা হয়েছে। ভোগদই নদী তার সীমানা বরাবর আধা-হাইড্রোফাইটিক উদ্ভিদ সহ একটি জলাবদ্ধ অঞ্চল গঠন করে।

 

9।ভারতের ল্যান্ডস্লাইড অ্যাটলাস, সম্প্রতি খবরে দেখা যায়, কোন সংস্থা প্রস্তুত করেছে?

[A] DRDO
[B] ISRO
[C] NDRF
[D] স্বরাষ্ট্র মন্ত্রণালয়

সঠিক উত্তর: B [ISRO]
দ্রষ্টব্য:
Wayanad, Kerala, একটি মারাত্মক ভূমিধসের কারণে প্রায় 200 জনের মৃত্যু হয়েছে, ISRO-এর 2023 ল্যান্ডস্লাইড অ্যাটলাসে ভারতের 13তম স্থান। ISRO-এর ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার (NRSC) দ্বারা প্রস্তুত, এটলাস 17টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের 147টি জেলায় ভূমিধসের ঘটনা এবং ক্ষয়ক্ষতির বিবরণ দেয়। এটি 1998 থেকে 2022 পর্যন্ত ম্যাপ করা 80,000 ভূমিধস অন্তর্ভুক্ত করে, যা ঋতু, ঘটনা এবং রুট দ্বারা শ্রেণীবদ্ধ করা হয়েছে। ডেটা, উচ্চ-রেজোলিউশন স্যাটেলাইট চিত্র ব্যবহার করে, ভূমিধসের আর্থ-সামাজিক এক্সপোজারের উপর ভিত্তি করে জেলাগুলিকে স্থান দেওয়া হয়েছে।
10।সম্প্রতি ভারতীয় কোস্ট গার্ড (ICG) কোন শহরে ‘সুবিধা সফটওয়্যার সংস্করণ 1.0’ চালু করেছে?

[A] জয়সালমের
[B] বিশাখাপত্তনম
[C] কোচি
[D] মুম্বাই

সঠিক উত্তর: B [বিশাখাপত্তনম]
নোট:
ভারতীয় কোস্ট গার্ড (ICG) বিশাখাপত্তনমে তার প্রথম ‘বার্ষিক অপারেশনাল সাগর প্রশিক্ষণ সম্মেলনে’ ‘সুবিধা সফ্টওয়্যার সংস্করণ 1.0’ চালু করেছে। এই সফ্টওয়্যারটির লক্ষ্য ICG প্ল্যাটফর্ম জুড়ে প্রশিক্ষণ প্রোটোকল উন্নত করা। ডেপুটি ডিরেক্টর জেনারেল অনুপম রাই শ্রেষ্ঠত্ব এবং অভিযোজনযোগ্যতার উপর জোর দিয়েছেন। ঊর্ধ্বতন কর্মকর্তারা সামুদ্রিক নিরাপত্তার জন্য সর্বোত্তম অনুশীলন এবং কৌশল নিয়ে আলোচনা করেন, উদ্ভাবনের প্রতি ICG-এর নিবেদন এবং অপারেশনাল প্রশিক্ষণের শ্রেষ্ঠত্ব তুলে ধরে।
11.সম্প্রতি খবরে দেখা ‘নাকালা বন্দর’ কোন দেশে অবস্থিত?

[A] ঘানা
[B] নাইজেরিয়া
[C] মোজাম্বিক
[D] কেনিয়া

সঠিক উত্তর: C [মোজাম্বিক]
দ্রষ্টব্য :
ভারত মোজাম্বিকের নাকালা বন্দর থেকে তুর ডাল আমদানি আবার শুরু করেছে। মোজাম্বিক একটি দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ যার একটি দীর্ঘ ভারত মহাসাগরের উপকূলরেখা রয়েছে, যা মোজাম্বিক চ্যানেল দ্বারা মাদাগাস্কার থেকে বিচ্ছিন্ন। এটি তানজানিয়া, মালাউই, জাম্বিয়া, জিম্বাবুয়ে, দক্ষিণ আফ্রিকা এবং এসওয়াতিনি সীমান্তে রয়েছে। প্রধান নদীগুলির মধ্যে রয়েছে জাম্বেজি এবং লিম্পোপো, এবং এর সর্বোচ্চ শিখর হল মাউন্ট বিঙ্গা। মোজাম্বিক সোনা, পান্না, তামা, লৌহ আকরিক এবং বক্সাইটের মতো সম্পদে সমৃদ্ধ।

 

12।খবরে দেখা গেল লেকেম্বি ড্রাগ কোন রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়?

[A] ডেঙ্গু
[B] আলঝেইমার
[C] টিবি
[D] রক্তের ক্যান্সার

সঠিক উত্তর: B [আলঝাইমার]
দ্রষ্টব্য:
একটি গবেষণায় দেখা গেছে যে আলঝাইমারের ওষুধ লেকেম্বি তিন বছর ধরে রোগের অগ্রগতি ধীর করে দেয়। লেকেম্বি একটি IV অ্যান্টিবডি থেরাপি যা মস্তিষ্ক থেকে বিটা-অ্যামাইলয়েড অপসারণ করে। আল্জ্হেইমার হল সবচেয়ে সাধারণ ডিমেনশিয়া, যা হালকা স্মৃতিশক্তি হ্রাস থেকে শুরু করে এবং সম্ভাব্য গুরুতর যোগাযোগ এবং প্রতিক্রিয়া সমস্যাগুলির দিকে পরিচালিত করে। লক্ষণগুলি সাধারণত 60 বছর বয়সের পরে প্রদর্শিত হয়, বয়সের সাথে ঝুঁকি বৃদ্ধি পায়।

 

13.সম্প্রতি, কোন দেশ ভারতের দ্বিতীয় বৃহত্তম তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (LNG) সরবরাহকারী হয়ে উঠেছে?

[A] ইরাক
[B] ইরান
[C] অস্ট্রেলিয়া
[D] US

সঠিক উত্তর: D [মার্কিন]
দ্রষ্টব্য:
মার্কিন যুক্তরাষ্ট্র UAE কে ছাড়িয়ে ভারতের দ্বিতীয় বৃহত্তম এলএনজি সরবরাহকারী হয়ে উঠেছে, কিন্তু কাতার এখনও বৃহত্তম সরবরাহকারী। এলএনজি গ্রিন এনার্জির বিকল্প হিসেবে বাড়ছে। 2023 সালে, মার্কিন যুক্তরাষ্ট্রও বিশ্বের শীর্ষ এলএনজি রপ্তানিকারক হয়ে উঠেছে, তরলীকরণে অতীত বিনিয়োগের কারণে কাতার এবং অস্ট্রেলিয়াকে ছাড়িয়ে গেছে। এলএনজির দাম কম এবং কেপ অফ গুড হোপের মাধ্যমে ভারতের নিকটবর্তী হওয়ার কারণে মার্কিন সরবরাহ বৃদ্ধি পেয়েছে৷

 

14.কোন মন্ত্রক সম্প্রতি লোকসভায় ‘ভারতীয় বায়ু বিদ্যায়ক 2024’ চালু করেছে?

[A] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[B] বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়
[C] প্রতিরক্ষা মন্ত্রণালয়
[D] বিদ্যুৎ মন্ত্রণালয়

সঠিক উত্তর: B [বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
ভারতীয় বায়ু বিদ্যায়ক 2024 কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী লোকসভায় উপস্থাপন করেছিলেন। এই বিলের লক্ষ্য বিমান দুর্ঘটনা এবং ঘটনা তদন্তের জন্য এবং বিমানের নকশা, উৎপাদন, রক্ষণাবেক্ষণ, ব্যবহার এবং নিরাপত্তা নিয়ন্ত্রণের জন্য নিয়ম নির্ধারণের জন্য সরকারকে ক্ষমতা দেওয়া। 1934 সালের এয়ারক্রাফ্ট অ্যাক্ট বহুবার সংশোধন করা হয়েছে, বিভ্রান্তি তৈরি করেছে। এই বিল এই প্রবিধানগুলিকে প্রবাহিত এবং স্পষ্ট করতে চায়।

 

15।সংস্কৃতি মন্ত্রক সম্প্রতি কোন জায়গায় ‘স্টেট মিউজিয়াম কনক্লেভ’ আয়োজন করেছে?

[A] উদয়পুর, রাজস্থান
[B] ভারত মণ্ডপম, নতুন দিল্লি
[C] ভোপাল, এমপি
[D] অযোধ্যা, ইউপি

সঠিক উত্তর: B [ভারত মন্ডপম, নতুন দিল্লি]
দ্রষ্টব্য:
সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত নয়াদিল্লিতে ‘আসন্ন যুগ যুগীন ভারত জাদুঘরের রাজ্য জাদুঘর কনক্লেভ’ উদ্বোধন করেছেন। ইভেন্টের লক্ষ্য একটি বিশ্বমানের যাদুঘর গড়ে তোলার জন্য স্টেকহোল্ডারদের কাছ থেকে অন্তর্দৃষ্টি সংগ্রহ করা। মন্ত্রী ভারতের ক্রমবর্ধমান বৈশ্বিক আগ্রহ এবং তার ঐতিহ্য প্রদর্শনের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। যুগ যুগেন ভারত জাদুঘর, সেন্ট্রাল ভিস্তা পুনর্নির্মাণ প্রকল্পের অংশ, বিশ্বের বৃহত্তম জাদুঘর হবে।

 

36.চন্ডিপুরা অ্যাকিউট ভাইরাল এনসেফালাইটিস (CHPV), সম্প্রতি খবরে দেখা গেছে, প্রাথমিকভাবে কোন প্রজাতির দ্বারা সংক্রামিত হয়?

[A] টিকটিকি
[B] ব্যাঙ
[C] স্যান্ডফ্লাইস
[D] মাছ

সঠিক উত্তর: C [স্যান্ডফ্লাইস]
দ্রষ্টব্য:
গুজরাটে, জুলাইয়ের শুরু থেকে একটি চাঁদিপুরা ভাইরাস (CHPV) প্রাদুর্ভাবের খবর পাওয়া গেছে, 137টি সন্দেহভাজন মামলা এবং 51টি নিশ্চিত। CHPV, বালিমাছি দ্বারা ছড়ায়, তীব্র জ্বর, মাথাব্যথা, বমি, এবং গুরুতর স্নায়বিক সমস্যাগুলির মতো লক্ষণগুলির সাথে তীব্র ভাইরাল এনসেফালাইটিস সৃষ্টি করে। ভাইরাল এনসেফালাইটিস, যা CHPV সহ বিভিন্ন ভাইরাসের ফলে হতে পারে, মস্তিষ্কের প্রদাহ সৃষ্টি করে এবং খিঁচুনি এবং চেতনা হারানোর মতো গুরুতর লক্ষণগুলির কারণ হতে পারে।

 

37।‘বিশ্ব ফুসফুস ক্যান্সার দিবস 2024’ এর থিম কি?

[A] দীর্ঘমেয়াদী বেঁচে থাকার প্রত্যাশার চেয়ে প্রতিরোধের একটি শ্বাস ভাল
[B] ফুসফুসের ক্যান্সার প্রতিরোধের ব্যবস্থা
[C] আপনার ফুসফুসের যত্ন
[D] যত্নের ফাঁক বন্ধ করুন: প্রত্যেকেরই ক্যান্সারের যত্নে অ্যাক্সেসের যোগ্য

সঠিক উত্তর: D [যত্নের ফাঁক বন্ধ করুন: প্রত্যেকেরই ক্যান্সারের যত্নে অ্যাক্সেস পাওয়ার যোগ্য]
দ্রষ্টব্য:
বিশ্ব ফুসফুস ক্যান্সার দিবস, 1লা আগস্ট পালন করা হয়, ফুসফুসের ক্যান্সার সম্পর্কে সচেতনতা বাড়ায়, এর প্রভাব তুলে ধরে এবং জনসাধারণকে ঝুঁকি, লক্ষণ এবং চিকিত্সা সম্পর্কে শিক্ষিত করে। দিনটি প্রাথমিক সনাক্তকরণ, আরও ভাল চিকিত্সার বিকল্প এবং আরও গবেষণা তহবিলের পক্ষে সমর্থন করে। এই বছরের থিম, “কেয়ার গ্যাপ বন্ধ করুন: প্রত্যেকেরই ক্যান্সারের যত্নে অ্যাক্সেসের যোগ্য,” সমস্ত ক্যান্সার রোগীদের জন্য ন্যায়সঙ্গত স্বাস্থ্যসেবা অ্যাক্সেসের প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

 

38.স্বপ্নিল কুসলে সম্প্রতি প্যারিস অলিম্পিক 2024-এ কোন ক্রীড়া ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছে?

[A] শুটিং
[B] বক্সিং
[C] কুস্তি
[D] ব্যাডমিন্টন

সঠিক উত্তর: A [শুটিং]
দ্রষ্টব্য:
2024 প্যারিস অলিম্পিকে, স্বপ্নিল কুসলে পুরুষদের 50 মিটার রাইফেল 3 পজিশন ইভেন্টে একটি ব্রোঞ্জ পদক জিতেছে। 2008 সালে অভিনব বিন্দ্রার স্বর্ণ এবং 2012 সালে গগন নারাঙ্গের ব্রোঞ্জের পরে এটি রাইফেল শ্যুটিংয়ে ভারতের তৃতীয় অলিম্পিক পদক। চীনের লিউ ইউকুন সোনা জিতেছেন, এবং ইউক্রেনের সের্হি কুলিশ রৌপ্য জিতেছেন। প্রতিযোগিতাটি প্যারিসের শ্যাটোরোক্সের জাতীয় শুটিং কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

 

39।সম্প্রতি মারা যাওয়া অংশুমান গায়কওয়াড কোন খেলার সাথে যুক্ত ছিলেন?

[A] ক্রিকেট
[B] ফুটবল
[C] হকি
[D] বক্সিং

সঠিক উত্তর: A [ক্রিকেট]
দ্রষ্টব্য:
প্রাক্তন ভারতীয় ক্রিকেটার আংশুমান গায়কওয়াদ ক্যান্সারের সাথে দীর্ঘ লড়াইয়ের পরে 71 বছর বয়সে মারা গেছেন। তিনি ভারতের হয়ে 40টি টেস্ট এবং 15টি ওয়ানডে খেলেছেন এবং 22 বছরের প্রথম-শ্রেণীর ক্যারিয়ার ছিল। অবসর নেওয়ার পর তিনি ভারতীয় দলের কোচের দায়িত্ব পালন করেন। 1998 সালের শারজাহ টুর্নামেন্ট এবং 1999 সালে অনিল কুম্বলের ঐতিহাসিক 10 উইকেট শিকার সহ গায়কওয়াড ক্রিকেটের স্মরণীয় মুহুর্তগুলির অংশ ছিলেন।

 

40।সম্প্রতি, প্রত্নতাত্ত্বিকরা তামিলনাড়ুর কোন সঙ্গম যুগে একটি টেরাকোটা পাইপলাইন আবিষ্কার করেছেন?

[A] মুসিরি
[B] কেলাদি
[C] কোডুমানাল
[D] টন্ডি

সঠিক উত্তর: B [কেলাদি]
দ্রষ্টব্য:
প্রত্নতাত্ত্বিকরা তামিলনাড়ুর একটি সঙ্গম যুগের সাইট কেলাডিতে খননের 10ম পর্বের সময় একটি পোড়ামাটির পাইপলাইন আবিষ্কার করেছেন। এটি 2,600 বছর আগে থেকে উন্নত জল ব্যবস্থাপনা অনুশীলনগুলিকে হাইলাইট করে। মাদুরাইয়ের কাছে অবস্থিত কেলাদি 20,000টিরও বেশি নিদর্শন উন্মোচন করেছে, যা থেকে বোঝা যায় যে সঙ্গম যুগটি 600 খ্রিস্টপূর্বাব্দের কাছাকাছি শুরু হয়েছিল, যা পূর্বে ধারণা করা হয়েছিল তার আগে। অতিরিক্ত আবিষ্কারের মধ্যে রয়েছে 3,200 বছর আগের ধানের ভুসি এবং প্রাথমিক আয়রন প্রযুক্তির প্রমাণ।
41.শরবতী পাম্পড স্টোরেজ জলবিদ্যুৎ কেন্দ্র, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন নদীর উপর নির্মিত?

[A] কেরালা
[B] তামিলনাড়ু
[C] কর্ণাটক
[D] ওড়িশা

সঠিক উত্তর: C [কর্নাটক]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় বিদ্যুৎ কর্তৃপক্ষ ভারতে দুটি নতুন হাইড্রো-পাম্পড স্টোরেজ প্লান্ট অনুমোদন করেছে। কর্ণাটকের 2000 মেগাওয়াট শারাবতী হাইড্রো-পাম্পড স্টোরেজ প্ল্যান্টটি রাজ্যের বিদ্যুৎ সমস্যা সমাধানের লক্ষ্যে তালাকাললে এবং গেরুসোপা বাঁধ ব্যবহার করবে। কেপিসিএল এবং মেঘা ইঞ্জিনিয়ারিং দ্বারা তৈরি, এটি ভারতে তার ধরণের বৃহত্তম। ওডিশায় 600 মেগাওয়াট উচ্চ ইন্দ্রাবতী পাম্পড স্টোরেজ প্ল্যান্টটি ওডিশা হাইড্রোপাওয়ার কর্পোরেশন লিমিটেড দ্বারা নির্মাণের মাধ্যমে উচ্চ ইন্দ্রাবতী জলাধারের নির্গত জল ব্যবহার করবে। 2003 সালের বিদ্যুৎ আইন অনুযায়ী উভয় প্রকল্পের জন্য কেন্দ্রীয় বিদ্যুৎ কর্তৃপক্ষের অনুমোদন প্রয়োজন।

 

42।সম্প্রতি, ভারত গুজরাটের লোথালে ন্যাশনাল মেরিটাইম হেরিটেজ কমপ্লেক্স (NMHC) গড়ে তোলার জন্য কোন দেশের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে?

[A] ইন্দোনেশিয়া
[B] মিশর
[C] ফ্রান্স
[D] ভিয়েতনাম

সঠিক উত্তর: D [ভিয়েতনাম]
দ্রষ্টব্য:
ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিনের 30 জুলাই থেকে 1 আগস্ট, 2024 পর্যন্ত ভারত সফরের সময়, ভারত সরকার ভিয়েতনামের সামুদ্রিক নিরাপত্তা জোরদার করতে $300 মিলিয়ন ঋণের ঘোষণা করেছিল। নয়টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে, যার মধ্যে ভিয়েতনাম কোয়ালিশন ফর ডিজাস্টার রেসিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার (সিডিআরআই)-এ যোগদান এবং গুজরাটের লোথালে ন্যাশনাল মেরিটাইম হেরিটেজ কমপ্লেক্স (এনএমএইচসি) তৈরির পরিকল্পনা সহ। ভারত-ভিয়েতনাম সম্পর্ক গভীর করার ক্ষেত্রে এই সফর একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে চিহ্নিত হয়েছে।

 

43.সম্প্রতি, “4র্থ রাষ্ট্রীয় হিন্দি বিজ্ঞান সম্মেলন 2024” কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] লখনউ
[B] জয়পুর
[C] ভোপাল
[D] সিমলা

সঠিক উত্তর: C [ভোপাল]
দ্রষ্টব্য:
4র্থ রাষ্ট্রীয় হিন্দি বিজ্ঞান সম্মেলন ভোপালে 30-31 জুলাই, 2024-এ অনুষ্ঠিত হয়েছিল। সম্মেলনের লক্ষ্য হিন্দিতে বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণাকে প্রচার করা এবং হিন্দি মাধ্যমে এই ক্ষেত্রগুলিকে জনপ্রিয় করা। এটি বিজ্ঞান, প্রযুক্তি, আয়ুর্বেদ, প্রকৌশল, এবং বিজ্ঞান যোগাযোগ সহ বিভিন্ন বিষয় কভার করে ছয়টি সেশন বৈশিষ্ট্যযুক্ত। CSIR-AMPRI ভোপাল দ্বারা CSIR-NIScPR এবং স্থানীয় বিশ্ববিদ্যালয় সহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সহযোগিতায় আয়োজিত এই অনুষ্ঠানটি গবেষকদের হিন্দিতে তাদের কাজ উপস্থাপন করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে।

 

44.সাম্প্রতিক তথ্য অনুযায়ী, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অ্যালুমিনিয়াম উৎপাদনকারী দেশ কোনটি?

[A] অস্ট্রেলিয়া
[B] ভারত
[C] জাপান
[D] রাশিয়া

সঠিক উত্তর: B [ভারত]
দ্রষ্টব্য:
2024-25 সালের প্রথম ত্রৈমাসিকে ভারত 1.2% বৃদ্ধির সাথে 10.43 লক্ষ টনে উৎপাদনের সাথে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অ্যালুমিনিয়াম উৎপাদনকারী হয়ে উঠেছে৷ এটি চীনের ঠিক পিছনে অ্যালুমিনিয়াম সেক্টরে ভারতের বৃদ্ধিকে তুলে ধরে। উপরন্তু, অন্যান্য মূল খনিজগুলির উত্পাদন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, লৌহ আকরিক 79 মিলিয়ন মেট্রিক টন (এমএমটি) এবং চুনাপাথর 116 এমএমটি পৌঁছেছে।
45।সম্প্রতি খবরে দেখা গেল ‘সারোগেট অ্যাডভার্টাইজিং’ কী?

[A] নতুন ক্রীড়া সরঞ্জামের বিজ্ঞাপনের একটি প্রকার
[B] একটি বিজ্ঞাপন যা একই ব্র্যান্ডের অন্য পণ্যের প্রচারের জন্য একটি পণ্যের ব্র্যান্ড চিত্রের নকল করে
[C] জনস্বাস্থ্য প্রচারের প্রচারণা
[D] ডিজিটাল বিপণনের একটি রূপ

সঠিক উত্তর: B [একটি বিজ্ঞাপন যা একই ব্র্যান্ডের অন্য পণ্যের প্রচারের জন্য একটি পণ্যের ব্র্যান্ড চিত্রের নকল করে]
দ্রষ্টব্য:
স্বাস্থ্য মন্ত্রক ভারতের স্পোর্টস অথরিটি (SAI) এবং বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (BCCI) কে খেলোয়াড়দের দ্বারা তামাক এবং অ্যালকোহল পণ্যের সারোগেট বিজ্ঞাপন বন্ধ করতে বলেছে। সারোগেট বিজ্ঞাপন একটি পণ্যের ব্র্যান্ড ইমেজ ব্যবহার করে অন্যটি প্রচার করে, প্রায়ই মূল পণ্যের বিজ্ঞাপনে আইনি সীমাবদ্ধতার কারণে। মদ এবং তামাক কোম্পানিগুলির মতো ব্র্যান্ডগুলি একই ব্র্যান্ডের নামে একই বা ভিন্ন আইটেমের বিজ্ঞাপন দিয়ে তাদের পণ্যগুলিকে সূক্ষ্মভাবে প্রচার করতে এই পদ্ধতিটি ব্যবহার করে। এটি ব্র্যান্ডের স্বীকৃতি বজায় রাখতে এবং আইনিভাবে তাদের বার্তা ছড়িয়ে দিতে সাহায্য করে, একটি প্রক্রিয়া যা “ব্র্যান্ড এক্সটেনশন” নামে পরিচিত।

 

46.ওপেন মার্কেট সেল স্কিম (OMSS) এর মূল উদ্দেশ্য কি, সম্প্রতি খবরে দেখা যায়?

[A] চর্বিহীন মৌসুমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং বাজারের মূল্য নিয়ন্ত্রণ করা
[B] খাদ্যশস্যের উৎপাদন বৃদ্ধি করা
[C] বিশ্বব্যাপী খাদ্যশস্যের দাম কমানো
[D] খাদ্যশস্যের ব্যবহার কমানো

সঠিক উত্তর: A [চর্বিহীন মৌসুমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং বাজারের মূল্য নিয়ন্ত্রণ করা   ]
দ্রষ্টব্য:
কেন্দ্র রাজ্য সরকারগুলিকে ওপেন মার্কেট সেল স্কিম (OMSS) এর অধীনে ই-নিলাম ছাড়াই ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (FCI) থেকে সরাসরি চাল কেনার অনুমতি দিয়েছে। OMSS FCI কে কেন্দ্রীয় পুল থেকে উদ্বৃত্ত গম এবং চাল ব্যবসায়ী, বাল্ক ভোক্তা এবং রাজ্যগুলির কাছে পূর্বনির্ধারিত মূল্যে বিক্রি করতে সক্ষম করে৷ এটি জাতীয় খাদ্য নিরাপত্তা আইন (NFSA) এবং অন্যান্য কল্যাণমূলক প্রকল্পগুলির জন্য বাফার স্টক বজায় রাখার পাশাপাশি। স্কিমটির লক্ষ্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং চর্বিযুক্ত মরসুমে, বিশেষ করে ঘাটতি অঞ্চলে বাজারের দাম নিয়ন্ত্রণ করা। NFSA বরাদ্দের বাইরে রাজ্যগুলি তাদের প্রয়োজনের জন্য খাদ্যশস্য সংগ্রহ করতে পারে।
47।সম্প্রতি, ভারতীয় রেডিও জ্যোতির্বিজ্ঞানীরা কোন টেলিস্কোপ ব্যবহার করে 34টি নতুন দৈত্যাকার রেডিও উত্স (GRSs) সনাক্ত করেছেন?

[A] গ্রোথ-ইন্ডিয়া টেলিস্কোপ
[B] জায়ান্ট মেট্রিওয়েভ রেডিও টেলিস্কোপ
[C] ক্যাসেগ্রেন টেলিস্কোপ
[D] হিমালয়ান চন্দ্র টেলিস্কোপ (HCT)

সঠিক উত্তর: B [জায়েন্ট মেট্রিওয়েভ রেডিও টেলিস্কোপ]
নোট:
ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা পুনের কাছে জায়ান্ট মেট্রিওয়েভ রেডিও টেলিস্কোপ (GMRT) ব্যবহার করে 34টি নতুন জায়ান্ট রেডিও সোর্স (GRSs) আবিষ্কার করেছেন। ন্যাশনাল সেন্টার ফর রেডিও অ্যাস্ট্রোফিজিক্স (এনসিআরএ) দ্বারা পরিচালিত, জিএমআরটিতে 30টি বড় প্যারাবোলিক খাবার রয়েছে যা রেডিও তরঙ্গ অধ্যয়ন করে। GRS হল বিশাল মহাজাগতিক বস্তু যার কেন্দ্রে সুপারম্যাসিভ ব্ল্যাক হোল রয়েছে। এই ব্ল্যাক হোলগুলি পদার্থকে টানে, গরম প্লাজমার জেট তৈরি করে এবং বড় রেডিও নির্গমন লোব তৈরি করে।

 

48.দুর্যোগ ব্যবস্থাপনা (সংশোধন) বিল, 2024-এর মূল উদ্দেশ্য কী, সম্প্রতি খবরে?

[A] দুর্যোগ ত্রাণ তহবিল বৃদ্ধি করা
[B] দুর্যোগ প্রতিক্রিয়া দলের প্রয়োজনীয়তা দূর করা
[C] দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার সংখ্যা হ্রাস করা
[D] একটি ব্যাপক দুর্যোগ ডাটাবেস তৈরি করা এবং নগর দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করা

সঠিক উত্তর: D [একটি ব্যাপক দুর্যোগ ডাটাবেস তৈরি করা এবং নগর দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করা]
নোট:
ভারত সরকার লোকসভায় দুর্যোগ ব্যবস্থাপনা (সংশোধনী) বিল, 2024 পেশ করার পরিকল্পনা করেছে। এই বিলটির লক্ষ্য একটি ব্যাপক বিপর্যয় ডাটাবেস তৈরি করা এবং রাজ্যের রাজধানী এবং প্রধান শহরগুলিতে নগর দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ স্থাপন করা। এটি ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (NDMA) এবং রাজ্য বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (SDMAs) কে স্বাধীনভাবে দুর্যোগ পরিকল্পনা তৈরি করতে এবং বিশেষজ্ঞদের নিয়োগ করার ক্ষমতা দেবে। বিলটি জাতীয় সংকট ব্যবস্থাপনা কমিটির মতো সংস্থাগুলিকে বিধিবদ্ধ স্বীকৃতি দেওয়ার এবং রাজ্য সরকারগুলির দ্বারা রাজ্য দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনী প্রতিষ্ঠার প্রস্তাব করার চেষ্টা করে। এই সংশোধনীটি 15 তম অর্থ কমিশনের সুপারিশের সাথে সামঞ্জস্যপূর্ণ।
49.কোন প্রতিষ্ঠান সম্প্রতি ভারতে কঠিন বর্জ্য ব্যবস্থাপনার উন্নতির জন্য $200 মিলিয়ন ঋণ অনুমোদন করেছে?

[A] আন্তর্জাতিক মুদ্রা তহবিল
[B] বিশ্বব্যাংক
[C] এশীয় উন্নয়ন ব্যাংক
[D] বিশ্ব অর্থনৈতিক ফোরাম

সঠিক উত্তর: C [এশীয় উন্নয়ন ব্যাংক]
নোট:
এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (ADB) স্বচ্ছ ভারত মিশন 2.0-এর অধীনে 100টি ভারতীয় শহরে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা এবং স্যানিটেশন উন্নত করতে $200 মিলিয়ন ঋণ অনুমোদন করেছে। এই অর্থায়ন বর্জ্য প্রক্রিয়াকরণ সুবিধা এবং কমিউনিটি স্যানিটেশন প্রকল্প নির্মাণের জন্য ব্যবহার করা হবে। জুহি মুখার্জি এবং মিও ওকা দ্বারা স্বাক্ষরিত এই চুক্তির লক্ষ্য শহুরে বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থাকে শক্তিশালী করা এবং ভারতের পরিবেশগত ও জনস্বাস্থ্য লক্ষ্যগুলিকে এগিয়ে নেওয়া।
50।বৈশ্বিক কৃষি রপ্তানিতে ভারতের স্থান কত?

[A] ৬ষ্ঠ
[B] ৭ম
[C] ৮ম
[D] ৯ম

সঠিক উত্তরঃC [৮ম]
দ্রষ্টব্য:
2022 সালে রপ্তানি $55 বিলিয়ন থেকে $51 বিলিয়নে নেমে যাওয়া সত্ত্বেও, ভারত 2023 সালে কৃষি পণ্যের অষ্টম বৃহত্তম রপ্তানিকারক ছিল। বেশিরভাগ শীর্ষ দশটি রপ্তানিকারক দেশগুলির মধ্যে কৃষি রপ্তানিতে একটি সাধারণ পতনের মধ্যে এটি ঘটেছে। WTO বাণিজ্য পরিসংখ্যান 2023 রিপোর্ট দেখায় যে শুধুমাত্র ব্রাজিল, ইউরোপীয় ইউনিয়ন (EU), এবং থাইল্যান্ড বৃদ্ধি পেয়েছে। ব্রাজিলের রপ্তানি 6% বেড়ে $157 বিলিয়ন, EU-এর 5% বেড়ে $836 বিলিয়ন, এবং থাইল্যান্ডের 0.2% বেড়েছে

SOURCEgktoday.in

কারেন্ট-অ্যাফেয়ার্স-কুইজ-আগষ্ট-২০২৪
PART-1
1.সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘হামাস’ কী?

[A] জঙ্গি ফিলিস্তিনি গ্রুপ
[B] রাশিয়ান জঙ্গি গোষ্ঠী
[C] চীনের গোপন সংস্থা
[D] ইউক্রেনের নিরাপত্তা বাহিনী

সঠিক উত্তর: A [জঙ্গি প্যালেস্টাইন গ্রুপ]
দ্রষ্টব্য:
হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহ 31 জুলাই 2024-এ তেহরানে ইসরায়েলি বিমান হামলায় নিহত হন। ইরানের নতুন রাষ্ট্রপতি ডঃ মাসুদ পেজেশকিয়ানের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেওয়ার পরে তিনি হামলার শিকার হন। হামাস, একটি জঙ্গি ফিলিস্তিনি গোষ্ঠীর লক্ষ্য, ইসরাইলকে ধ্বংস করে একটি ইসলামী ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা।

 

2.সম্প্রতি ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) এর নতুন চেয়ারপার্সন হিসেবে কাকে নিযুক্ত করা হয়েছে?

[A] সুমন শর্মা
[B] প্রীতি সুদান
[C] প্রদীপ কুমার জোশী
[D] রাজীব নয়ন

সঠিক উত্তর: B [প্রীতি সুদান]
দ্রষ্টব্য:
31 জুলাই 2024-এ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রীতি সুদানকে নিযুক্ত করেন, একজন 1983 ব্যাচের আইএএস অফিসার এবং প্রাক্তন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব, ড. মনোজ সোনির স্থলাভিষিক্ত হয়ে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (UPSC) নতুন চেয়ারপার্সন হিসেবে। সুদান, এই পদে অধিষ্ঠিত দ্বিতীয় মহিলা, আয়ুষ্মান ভারত এবং বেটি বাঁচাও, বেটি পড়াও-এর মতো সরকারি কর্মসূচিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। 1950 সালে প্রতিষ্ঠিত UPSC একটি স্বাধীন সাংবিধানিক সংস্থা।

 

3.সম্প্রতি কোন দেশ সাপ্লাই চেইন কাউন্সিলের ভাইস-চেয়ার নির্বাচিত হয়েছে?

[A] ভারত
[B] ভুটান
[C] ফ্রান্স
[D] বাংলাদেশ

সঠিক উত্তর: A [ভারত]
দ্রষ্টব্য:
ভারত সাপ্লাই চেইন স্থিতিস্থাপকতার উপর দৃষ্টি নিবদ্ধ করে ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক ফর প্রসপ্রিটি (IPEF) চুক্তির অধীনে সাপ্লাই চেইন কাউন্সিলের ভাইস-চেয়ার নির্বাচিত হয়েছে। আইপিইএফ, 14টি সদস্য দেশ সহ, ক্রাইসিস রেসপন্স নেটওয়ার্ক এবং শ্রম অধিকার উপদেষ্টা বোর্ডের জন্য চেয়ার এবং ভাইস-চেয়ারও নির্বাচিত করেছে। সাপ্লাই চেইন কাউন্সিলের চেয়ার হল মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আইপিইএফ, টোকিওতে 23 মে 2022-এ রাষ্ট্রপতি জো বিডেন চালু করেছিলেন।

 

4.কোন দেশ ‘আন্তর্জাতিক কৃষি অর্থনীতিবিদের সম্মেলন’ আয়োজন করে?

[A] ভুটান
[B] মায়ানমার
[C] নেপাল
[D] ভারত

সঠিক উত্তর: D [ভারত]
দ্রষ্টব্য:
ভারত 2 থেকে 7 আগস্ট 2024 পর্যন্ত পুসা ইনস্টিটিউট, নয়া দিল্লিতে কৃষি অর্থনীতিবিদদের 32 তম আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে, এটি 1958 সালে শেষবারের মতো আয়োজিত হওয়ার পর থেকে 66 বছর পর। বিভিন্ন ভারতীয় এবং আন্তর্জাতিক কৃষি ও অর্থনৈতিক সংস্থার সহযোগিতায় কৃষি অর্থনীতিবিদদের।

 

5.কোন মন্ত্রণালয় সম্প্রতি ‘ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ অ্যান্ড ট্রেনিং স্কিম (NATS) 2.0 পোর্টাল’ চালু করেছে?

[A] নগর উন্নয়ন মন্ত্রক
[B] স্বরাষ্ট্র মন্ত্রক
[C] শিক্ষা মন্ত্রনালয়
[D] প্রতিরক্ষা মন্ত্রনালয়

সঠিক উত্তর: C [শিক্ষা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
শিক্ষা মন্ত্রক ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ অ্যান্ড ট্রেনিং স্কিম (NATS) 2.0 পোর্টাল চালু করেছে, ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার (DBT) এর মাধ্যমে ₹100 কোটি টাকা উপবৃত্তি প্রদান করেছে। পোর্টালটি আইটি, ম্যানুফ্যাকচারিং এবং অটোমোবাইলে শিক্ষানবিশকে সমর্থন করে, যুবকদের দক্ষতা এবং কর্মসংস্থান বৃদ্ধি করে। এটি নিবন্ধন, আবেদন এবং চুক্তি ব্যবস্থাপনাকে সহজ করে, সময়মত উপবৃত্তি প্রদান নিশ্চিত করে।

 

6.সম্প্রতি, কোন সশস্ত্র বাহিনী ইলেকট্রনিক সার্ভিসেস ই-হেলথ অ্যাসিসট্যান্স অ্যান্ড টেলি-কনসালটেশন (ই-সেহ্যাট) মডিউল চালু করেছে?

[A] ভারতীয় সেনা
[B] ভারতীয় নৌবাহিনী
[C] ভারতীয় বিমান বাহিনী
[D] জাতীয় নিরাপত্তা রক্ষী

সঠিক উত্তর: A [ভারতীয় সেনাবাহিনী]
দ্রষ্টব্য:
ভারতীয় সেনাবাহিনী E-SeHAT মডিউল চালু করেছে, যা প্রাক্তন সেনাদের কন্ট্রিবিউটরি হেলথ স্কিম (ECHS) সুবিধাভোগীদের জন্য ঘরে বসে টেলি-পরামর্শ সক্ষম করে। পাইলট প্রকল্পটি বারামুল্লা এবং ইম্ফলের মতো প্রত্যন্ত অঞ্চল সহ 12টি ECHS পলিক্লিনিকে শুরু হয়েছিল। ডিজিটাল ইন্ডিয়ার দৃষ্টিভঙ্গির সাথে একত্রিত এই উদ্যোগের লক্ষ্য হল নিরাপদ ভিডিও-ভিত্তিক চিকিৎসা পরামর্শ প্রদান করা এবং নভেম্বর 2024-এ দেশব্যাপী বিস্তৃত হবে। ভবিষ্যতের পর্যায়গুলির মধ্যে রয়েছে প্রাক-পরামর্শ পরীক্ষা, ওষুধ বিতরণ এবং হাসপাতালের রেফারেল।
7.অশ্বিনী পোনাপ্পা, যিনি সম্প্রতি তার অবসর ঘোষণা করেছেন, কোন খেলার সাথে যুক্ত?

[A] ফুটবল
[B] হকি
[C] টেবিল টেনিস
[D] ব্যাডমিন্টন

সঠিক উত্তর: D [ব্যাডমিন্টন]
দ্রষ্টব্য:
ভারতীয় ব্যাডমিন্টন তারকা অশ্বিনী পোনপ্পা প্যারিস 2024 গেমসে তাড়াতাড়ি প্রস্থান করার পরে অলিম্পিক মঞ্চ থেকে আবেগগতভাবে অবসর নিয়েছিলেন। তানিশা ক্র্যাস্টোর সাথে অংশীদারিত্ব করে, তারা তাদের ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার সেতিয়ানা মাপাসা এবং অ্যাঞ্জেলা ইউর কাছে হেরেছে, টানা তিনটি হারের সাথে তাদের অভিযান শেষ করেছে। অশ্বিনী, তিনবারের অলিম্পিয়ান, 2010 সালের কমনওয়েলথ গেমসে স্বর্ণ এবং 2011 সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ সহ জ্বলা গুট্টার সাথে তার কৃতিত্বের জন্য পালিত হয়।

 

8.সম্প্রতি খবরে দেখা যায় গোলান হাইটস কোন দেশে অবস্থিত?

[A] ইরাক
[B] সিরিয়া
[C] ইয়েমেন
[D] ওমান

সঠিক উত্তর: B [সিরিয়া]
দ্রষ্টব্য:
ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে একটি খেলার মাঠে একটি মারাত্মক স্ট্রাইক একটি সম্ভাব্য নতুন সংঘাত সম্পর্কে উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। গোলান হাইটস দক্ষিণ-পশ্চিম সিরিয়ার একটি পাথুরে মালভূমি, দামেস্ক থেকে প্রায় 60 কিলোমিটার দূরে। এটি 1,000 বর্গ কিমি জুড়ে এবং জর্ডান নদী, গ্যালিল সাগর, হারমন পর্বত, ওয়াদি আল-রুক্কাদ নদী এবং ইয়ারমুক নদী দ্বারা বেষ্টিত। এটি আন্তর্জাতিক আইনে অধিকৃত এলাকা হিসেবে বিবেচিত হয়।

 

9.খবরে দেখা গেছে জিকা ভাইরাস কোন মশার মাধ্যমে ছড়ায়?

[A] কিউলেক্স মশা
[B] এডিস মশা
[C] অ্যানোফিলিস মশা
[D] ম্যানসোনিয়া মশা

সঠিক উত্তর: B [এডিস মশা]
দ্রষ্টব্য:
ভারতের স্বাস্থ্যমন্ত্রী জিকা ভাইরাস রোগ পরিচালনার জন্য একটি নতুন কর্ম পরিকল্পনা ঘোষণা করেছেন। জিকা হল একটি মশা-বাহিত আরএনএ ভাইরাস যা উগান্ডায় 1947 সালে আবিষ্কৃত হয় এবং 1952 সালে প্রথম মানুষের মধ্যে রিপোর্ট করা হয়েছিল। এটি প্রধানত গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলকে প্রভাবিত করে এবং সংক্রামিত এডিস প্রজাতির মশার কামড়ের মাধ্যমে ছড়িয়ে পড়ে। এই পরিকল্পনার লক্ষ্য ভাইরাসের প্রভাব কার্যকরভাবে পরিচালনা ও নিয়ন্ত্রণ করা।

 

10.সম্প্রতি, কোন দেশ NeuroDynamics (Nano-MIND) প্রযুক্তির জন্য একটি ন্যানো ম্যাগনেটোজেনেটিক ইন্টারফেস তৈরি করেছে?

[A] যুক্তরাজ্য
[B] ফ্রান্স
[C] দক্ষিণ কোরিয়া
[D] ইউক্রেন

সঠিক উত্তর: C [দক্ষিণ কোরিয়া]
দ্রষ্টব্য:
কোরিয়ান ইনস্টিটিউট অফ বেসিক সায়েন্স, দক্ষিণ কোরিয়ার গবেষকরা ন্যানো-মাইন্ড তৈরি করেছেন, একটি চৌম্বকীয় প্রযুক্তি যা চুম্বকত্ব ব্যবহার করে মস্তিষ্কের সার্কিটগুলির সুনির্দিষ্ট, দূরবর্তী নিয়ন্ত্রণের অনুমতি দেয়৷ ইঁদুরের উপর পরীক্ষা করা হয়েছে, এটি মাতৃত্বের প্রবৃত্তি এবং খাওয়ানোর মতো আচরণ পরিবর্তন করতে নির্দিষ্ট নিউরনগুলিকে সক্রিয় করতে পারে। এই অগ্রগতি মস্তিষ্কের গবেষণাকে অগ্রসর করে এবং মস্তিষ্ক-কম্পিউটার ইন্টারফেস এবং স্নায়বিক ব্যাধিগুলির চিকিত্সাকে প্রভাবিত করতে পারে।

11.সম্প্রতি খবরে দেখা ‘পরখ’ উদ্যোগের প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] নতুন পাঠ্যপুস্তক তৈরি করা
[B] দেশব্যাপী স্কুল বোর্ডের মূল্যায়নের মানসম্মতকরণ
[C] শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করা
[D] নতুন স্কুল স্থাপন করা

সঠিক উত্তর: B [দেশব্যাপী স্কুল বোর্ডের মূল্যায়নের মানসম্মতকরণ ]
দ্রষ্টব্য:
PARAKH (পারফরম্যান্স অ্যাসেসমেন্ট, রিভিউ অ্যান্ড অ্যানালাইসিস অফ নলেজ ফর হোলিস্টিক ডেভেলপমেন্ট), 2023 সালে প্রতিষ্ঠিত NCERT-এর মধ্যে একটি ইউনিট, ক্লাস 9, 10, এবং 11 এর ছাত্রদের পারফরম্যান্স চূড়ান্ত ক্লাস 12 নম্বরে অন্তর্ভুক্ত করার সুপারিশ করেছে। এর লক্ষ্য হল সমগ্র ভারত জুড়ে স্কুল বোর্ডের মূল্যায়নকে মানসম্মত করা, দক্ষতা-ভিত্তিক মূল্যায়ন, বড় মাপের সমীক্ষা এবং স্কুল বোর্ডের সমতুলতার উপর দৃষ্টি নিবদ্ধ করা। ইউনিট, মূল্যায়ন বিশেষজ্ঞদের দ্বারা নিযুক্ত, লক্ষ্য হল জাতীয় শিক্ষা নীতি (NEP) 2020 এর সাথে সারিবদ্ধ করা এবং একটি সাধারণ মূল্যায়ন প্ল্যাটফর্ম তৈরি করা।

 

12।সম্প্রতি সংবাদে উল্লিখিত ‘অ্যাডভান্স ল্যান্ড নেভিগেশন সিস্টেম (ALNS) Mk-II’ কোন ধরনের নেভিগেশন সিস্টেম?

[A] রিং লেজার গাইরো (RLG) ভিত্তিক নেভিগেশন সিস্টেম
[B] প্রতিক্রিয়াশীল নেভিগেশন সিস্টেম
[C] মেরিন নেভিগেশন সিস্টেম
[D] স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম

সঠিক উত্তর: A [রিং লেজার গাইরো (RLG) ভিত্তিক নেভিগেশন সিস্টেম]
দ্রষ্টব্য:
ভারতীয় সেনাবাহিনী তার আর্মার্ড ফাইটিং ভেহিকল (AFVs) এর জন্য অ্যাডভান্স ল্যান্ড নেভিগেশন সিস্টেম (ALNS) Mk-II সংগ্রহের অনুমোদন দিয়েছে। এই রিং লেজার গাইরো-ভিত্তিক সিস্টেমটি ইনর্শিয়াল, জিপিএস এবং হাইব্রিড নেভিগেশন মোড অফার করে এবং উচ্চ এনক্রিপশন সহ স্পুফ-প্রুফ হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। এটি ভারতীয় এবং বিশ্বব্যাপী নেভিগেশন সিস্টেম এবং প্রতিরক্ষা সিরিজ মানচিত্রের সাথে সামঞ্জস্যপূর্ণ, উচ্চ নির্ভুলতা নিশ্চিত করে। বাই ইন্ডিয়ান-আইডিডিএম বিভাগের অধীনে ভারত ইলেকট্রনিক্স লিমিটেড থেকে সিস্টেমটি সংগ্রহ করা হবে।

 

13.সম্প্রতি খবরে দেখা গেল ‘ভাত্তেঝুথু’ কী?

[A] সিলেবিক বর্ণমালা
[B] উত্তর-পূর্ব উৎসব
[C] মার্শাল আর্ট
[D] শাস্ত্রীয় নৃত্য

সঠিক উত্তর: A [সিলেবিক বর্ণমালা]
দ্রষ্টব্য:
প্রত্নতাত্ত্বিকরা সম্প্রতি তামিলনাড়ুর তিরুপুর জেলার থালিকিশ্বর মন্দিরে ভাত্তেজুথু এবং আটটি তামিল শিলালিপি খুঁজে পেয়েছেন, যা 1100 বছর আগের। তামিলনাড়ু, কেরালা এবং শ্রীলঙ্কায় ব্যবহৃত একটি সিলেবিক লিপি ভাত্তেঝুথু, তামিল এবং মালায়ালাম লেখার জন্য ব্যবহৃত হত। এটি খ্রিস্টীয় চতুর্থ শতাব্দীতে তামিল-ব্রাহ্মী লিপি থেকে উদ্ভূত হয়েছিল এবং 15 শতকের মধ্যে আধুনিক মালায়ালাম লিপিতে বিবর্তিত হয়েছিল।

 

14.সম্প্রতি খবরে দেখা আচনাকমার টাইগার রিজার্ভ (ATR) কোন রাজ্যে অবস্থিত?

[A] ঝাড়খণ্ড
[B] বিহার
[C] ছত্তিশগড়
[D] ওড়িশা

সঠিক উত্তর: C [ছত্তিশগড়]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক অল-ইন্ডিয়া টাইগার এস্টিমেশন (AITE) 2022 সালের আদমশুমারি রিপোর্ট করেছে যে ছত্তিশগড়ের আচানকমার টাইগার রিজার্ভে বাঘের সংখ্যা 5 থেকে 10 এর মধ্যে দ্বিগুণ হয়েছে। বিলাসপুর জেলায় অবস্থিত, এই রিজার্ভটি 1975 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং 2009 সালে একটি বাঘ সংরক্ষণ ঘোষণা করেছিল, 553.286 বর্গ কিমি বিস্তৃত। এটি কানহা এবং বান্ধবগড় ব্যাঘ্র সংরক্ষণকে সংযুক্ত করে এবং বিভিন্ন বন্যপ্রাণী ও উপজাতীয় সম্প্রদায়কে সমর্থন করে।
15।প্যাংগং হ্রদ, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য/UT-এ অবস্থিত?

[A] আসাম
[B] কেরালা
[C] লাদাখ
[D] সিকিম

সঠিক উত্তর: C [লাদাখ]
দ্রষ্টব্য:
চীন প্যাংগং হ্রদের কাছে একটি 400 মিটার সেতু সম্পন্ন করেছে, এটি 60 বছর ধরে নিয়ন্ত্রণ করেছে অঞ্চলে। এই সেতুটি হ্রদের উত্তর এবং দক্ষিণ তীরের মধ্যে দ্রুত সৈন্য চলাচলের সুবিধা দেয়। জবাবে, ভারত হিমাচল প্রদেশ এবং লাদাখের মধ্যে সর্ব-আবহাওয়া সংযোগের জন্য 4.1-কিলোমিটার-শিনকুন লা টানেল তৈরি করছে। প্যাংগং হ্রদ, বিতর্কিত অঞ্চলের একটি উচ্চ-উচ্চতার নোনা জলের হ্রদ, আংশিকভাবে তিব্বত এবং লাদাখে রয়েছে।

 

16.500 MWe সোডিয়াম-কুলড প্রোটোটাইপ ফাস্ট ব্রিডার রিঅ্যাক্টর (PFBR) কোথায় অবস্থিত?

[A] কালপাক্কাম, তামিলনাড়ু
[B] কোচি, কেরালা
[C] জয়পুর, রাজস্থান
[D] ভোপাল, এমপি

সঠিক উত্তর: A [কালপাক্কাম, তামিলনাড়ু]
নোট:
পারমাণবিক শক্তি নিয়ন্ত্রক বোর্ড (AERB) তামিলনাড়ুর কালপাক্কামে ভারতের 500 মেগাওয়াট সোডিয়াম-কুলড প্রোটোটাইপ ফাস্ট ব্রিডার রিঅ্যাক্টরের (PFBR) প্রথম সমালোচনামূলক পদ্ধতির জন্য অনুমতি দিয়েছে। এটি ভারতের প্রথম আদিবাসী পিএফবিআর, যা ভারতীয় নাভিকিয়া বিদ্যুৎ নিগম লিমিটেড (BHAVINI), পারমাণবিক শক্তি বিভাগের (DAE) অধীনস্থ একটি সরকারী সংস্থা দ্বারা কমিশন করা হয়েছে।

 

17.লাডলি বেহনা স্কিম, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য চালু করেছে?

[A] উত্তরপ্রদেশ
[B] মধ্যপ্রদেশ
[C] গুজরাট
[D] রাজস্থান

সঠিক উত্তর: B [মধ্যপ্রদেশ]
দ্রষ্টব্য:
মধ্যপ্রদেশ সরকার লাডলি বেহনা প্রকল্পের সুবিধাভোগীদের জন্য প্রতি বছর ₹450 এর ভর্তুকিযুক্ত হারে গ্যাস সিলিন্ডার সরবরাহ করবে, বিশেষ করে যারা প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY) এর অধীনে রয়েছে তাদের উপর দৃষ্টি নিবদ্ধ করে। উপরন্তু, সুবিধাভোগীরা রাখি উৎসবের জন্য ₹250 পাবেন। কেন্দ্রীয় সরকার PMUY সুবিধাভোগীদের জন্য প্রতি 14.2 কেজি এলপিজি সিলিন্ডারে ₹300 এর লক্ষ্যমাত্রা ভর্তুকি প্রদান করে।

 

18.সম্প্রতি, কোন দুটি দেশ একটি বেসামরিক পারমাণবিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে, যা 123 চুক্তি নামে পরিচিত?

[A] ভারত এবং রাশিয়া
[B] সিঙ্গাপুর এবং মার্কিন যুক্তরাষ্ট্র (US)
[C] রাশিয়া এবং ইউক্রেন
[D] চীন এবং জাপান

সঠিক উত্তর: B [সিঙ্গাপুর এবং মার্কিন যুক্তরাষ্ট্র (US)]
দ্রষ্টব্য:
সিঙ্গাপুর এবং মার্কিন যুক্তরাষ্ট্র একটি 30 বছরের অসামরিক পারমাণবিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে, যার নাম 123 চুক্তি। এই চুক্তিটি সিঙ্গাপুরকে মার্কিন পারমাণবিক শক্তি প্রযুক্তির বিস্তারিত তথ্য এবং দক্ষতা অ্যাক্সেস করার অনুমতি দেবে, যা সাধারণত রপ্তানি নিয়ন্ত্রণে থাকে। চুক্তির লক্ষ্য হল পারমাণবিক শক্তিতে সিঙ্গাপুরের সক্ষমতা বাড়ানো এবং এই ক্ষেত্রে দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করা।

 

19.কোন রাজ্যের বিধানসভা সম্প্রতি সংশোধিত ধর্মান্তর বিরোধী বিল পাশ করেছে, সাজা বাড়িয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে?

[A] উত্তর প্রদেশ
[B] হরিয়ানা
[C] গুজরাট
[D] কেরালা

সঠিক উত্তর:A [উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
উত্তরপ্রদেশ বিধানসভা সম্প্রতি ইউপি প্রহিবিশন অফ লফুল কনভার্সন অফ রিলিজিয়ন (সংশোধনী) বিল, 2024 পাশ করেছে, যা জালিয়াতি বা জোরপূর্বক ধর্মান্তরকরণের বিরুদ্ধে প্রবিধানকে কঠোর করে। এই বিলের লক্ষ্য অপ্রাপ্তবয়স্ক, প্রতিবন্ধী ব্যক্তি, মহিলা এবং এসসি/এসটি সম্প্রদায়কে আরও ভালভাবে রক্ষা করা। এটি অপর্যাপ্ত বিদ্যমান আইন সম্পর্কে উদ্বেগগুলিকে মোকাবেলা করে এবং ব্যাপক অবৈধ ধর্মান্তরের বিষয়ে এলাহাবাদ হাইকোর্টের দৃষ্টিভঙ্গি অনুসরণ করে। অনুরূপ আইন সহ অন্যান্য রাজ্যগুলি অনুরূপ সংশোধনী গ্রহণ করতে পারে।

20।সম্প্রতি, ‘Tech Leaders Forum of India (TELFI)’ কোথায় চালু হয়েছে?

[A] লন্ডন
[B] প্যারিস
[C] মস্কো
[D] দুবাই

সঠিক উত্তর: D [দুবাই]
দ্রষ্টব্য:
ফেডারেশন অফ ইকোনমিক ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (FEDA) দ্বারা হোস্ট দুবাইতে বিশ্ব শিক্ষা সম্মেলন 2024-এ টেক লিডারস ফোরাম অফ ইন্ডিয়া (TELFI) চালু হয়েছিল। TELFI এর লক্ষ্য ওয়েবিনার, কর্মশালা এবং প্রশিক্ষণের মাধ্যমে প্রকৌশলীদের সম্পদ, জ্ঞান এবং নেটওয়ার্কিং সুযোগ দিয়ে ক্ষমতায়ন করা। TELFI-এর প্রেসিডেন্ট ড. ই. সৈয়দ মহম্মদ ভারতের ইঞ্জিনিয়ারিং সেক্টরে উদ্ভাবন এবং পেশাদার বৃদ্ধির ক্ষেত্রে এর ভূমিকার উপর জোর দিয়েছেন। সম্মেলনে বিভিন্ন একাডেমিক ক্ষেত্র থেকে 150 জনেরও বেশি অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।
SOURCEgktoday.in

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!