কারেন্ট-অ্যাফেয়ার্স-কুইজ-অক্টোবর-২০২৪-PART-1

গতকাল পর্যন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্ন  

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট-অ্যাফেয়ার্স-কুইজ- -২০২৪

অক্টোবর-২০২৪

PART-1

1.আফ্রিকার কোন দেশ সম্প্রতি মারবার্গ ভাইরাসের প্রাদুর্ভাবের খবর দিয়েছে?
[A] তানজানিয়া
[B] কেনিয়া
[C] সোমালিয়া
[D] রুয়ান্ডা

 

সঠিক উত্তর: D [রুয়ান্ডা]
দ্রষ্টব্য:
সম্প্রতি, মারবার্গ ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে রুয়ান্ডায় ছয়জন মারা গেছে। মারবার্গ ভাইরাস ডিজিজ (MVD) একটি বিরল কিন্তু গুরুতর রক্তক্ষরণজনিত জ্বর যা মানুষ এবং প্রাইমেটদের প্রভাবিত করে। এমভিডি মারবার্গ ভাইরাস দ্বারা সৃষ্ট, ইবোলা ভাইরাসের অনুরূপ, উভয়ই ফিলোভিরিডে পরিবার থেকে। ভাইরাসটি প্রথম 1967 সালে জার্মানির মারবার্গে সনাক্ত করা হয়েছিল, যা সংক্রামিত সবুজ বানরের সাথে যুক্ত ছিল। আফ্রিকান ফলের বাদুড় হল জলাধারের হোস্ট, এবং শরীরের তরলগুলির সাথে সরাসরি যোগাযোগের মাধ্যমে সংক্রমণ ঘটে।

 

2.সম্প্রতি খবরে দেখা ক্যানারি দ্বীপ দ্বীপপুঞ্জ কোন মহাসাগরে অবস্থিত?
[A] আটলান্টিক মহাসাগর
[B] প্রশান্ত মহাসাগর
[C] ভারত মহাসাগর
[D] আর্কটিক মহাসাগর

 

সঠিক উত্তর: A [আটলান্টিক মহাসাগর]
দ্রষ্টব্য:
স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের কাছে তাদের নৌকা উল্টে যাওয়ার পর উদ্ধারকারী দল 48 জন নিখোঁজ অভিবাসীদের সন্ধান করছে। ক্যানারি দ্বীপপুঞ্জ হল আটলান্টিক মহাসাগরের একটি দ্বীপপুঞ্জ, মূল ভূখণ্ড স্পেনের প্রায় 1300 কিমি দক্ষিণে এবং মরক্কো থেকে 115 কিলোমিটার পশ্চিমে। তারা দুটি স্প্যানিশ প্রদেশ নিয়ে গঠিত: লাস পালমাস এবং সান্তা ক্রুজ ডি টেনেরিফ। লক্ষ লক্ষ বছর আগে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত দ্বারা গঠিত, দ্বীপগুলিতে সমৃদ্ধ আগ্নেয়গিরির মাটি রয়েছে। জলবায়ু উষ্ণ তাপমাত্রা এবং সামান্য ঋতু পরিবর্তনের সাথে উপক্রান্তীয়। একটি দ্বীপপুঞ্জ বলতে আগ্নেয়গিরির কার্যকলাপ, টেকটোনিক গতিবিধি বা পলি জমে গঠিত দ্বীপগুলির একটি গ্রুপকে বোঝায়।

 

3.কোন দেশ সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ পাওয়ার জন্য ভারতের বিডকে সমর্থন করেছে?
[A] নেপাল
[B] শ্রীলঙ্কা
[C] ভুটান
[D] মিয়ানমার

 

সঠিক উত্তর: C [ভুটান]
দ্রষ্টব্য:
জাতিসংঘ সাধারণ পরিষদের 79তম অধিবেশন চলাকালীন, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে একটি সংস্কারকৃত জাতিসংঘ নিরাপত্তা পরিষদে স্থায়ী আসনের জন্য ভারতের বিডের প্রতি জোরালো সমর্থন প্রকাশ করেছেন। তিনি ভারতের উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং গ্লোবাল সাউথের মধ্যে নেতৃত্বকে এই মর্যাদা পাওয়ার যোগ্য বলে জোর দিয়েছিলেন। ভুটান, যেটি সম্প্রতি স্বল্পোন্নত দেশ (LDC) বিভাগ থেকে স্নাতক হয়েছে, বর্তমান বৈশ্বিক বাস্তবতা প্রতিফলিত করার জন্য আরও প্রতিনিধিত্বশীল এবং কার্যকর নিরাপত্তা পরিষদের প্রয়োজনীয়তা তুলে ধরেছে।

 

4.সাম্প্রতিক তথ্য অনুসারে, কোন রাজ্য প্রধানমন্ত্রী সূর্য ঘর: মুফত বিজলি যোজনার অধীনে ছাদে সৌরবিদ্যুতের ইনস্টলেশন ক্ষমতায় দেশকে এগিয়ে নিয়ে গেছে?
[A] গুজরাট
[B] রাজস্থান
[C] মধ্যপ্রদেশ
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর:A [গুজরাট]
নোট:
প্রধানমন্ত্রী মোদি গুজরাটে প্রধানমন্ত্রী মুফত বিজলি সৌর যোজনার অধীনে স্থাপিত সৌর প্যানেল পরিদর্শন করেছেন। পিএম সূর্য ঘর মুফত বিজলী সৌর যোজনা আর্থিক ভর্তুকি এবং সহজ ইনস্টলেশনের মাধ্যমে ছাদে সৌর গ্রহনকে উৎসাহিত করে। পরিবার প্রতি মাসে 300 ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পেতে পারে। গুজরাট 4,195 মেগাওয়াট সহ ছাদে সৌর শক্তিতে শীর্ষে, মহারাষ্ট্র 2,487 মেগাওয়াট এবং রাজস্থান 1,269 মেগাওয়াট সহ। ভারতের মোট ইনস্টল করা ছাদে সৌর শক্তির ক্ষমতা 13,889 মেগাওয়াট।

 

5.পিচি বন্যপ্রাণী অভয়ারণ্য, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যে অবস্থিত?
[A] মহারাষ্ট্র
[B] কেরালা
[C] কর্ণাটক
[D] ওড়িশা

 

সঠিক উত্তর: B [ কেরালা ]
দ্রষ্টব্য:
সম্প্রতি কেরালার ত্রিশুর জেলার পিচি বন্যপ্রাণী অভয়ারণ্যের কাছে একটি উপজাতি উপনিবেশের কাছে একটি মহিলা হাতি বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে। পিচি-ভাজানি বন্যপ্রাণী অভয়ারণ্য, 1958 সালে প্রতিষ্ঠিত, ত্রিশুরে 125 বর্গ কিমি জুড়ে রয়েছে। এটি পিচি এবং ভাজানি বাঁধের ক্যাচমেন্ট এলাকায় অবস্থিত এবং এটি প্যালাপিলি-নেলিয়ামপ্যাথি বনের অংশ। ভূখণ্ডের উচ্চতা 100 থেকে 914 মিটার পর্যন্ত পরিবর্তিত হয়, যেখানে পোনমুডি সর্বোচ্চ শৃঙ্গ। অভয়ারণ্যে গ্রীষ্মমন্ডলীয় বন, 50+ অর্কিড প্রজাতি, বিরল ঔষধি গাছ এবং সেগুনের মতো মূল্যবান গাছ রয়েছে।

 

6.সম্প্রতি খবরে হেপাটাইটিস ই ভাইরাসের (HEV) রোকাহেপিভাইরাস রাটি স্ট্রেনের প্রাথমিক জলাধার কী?
[A] শূকর
[B] ইঁদুর
[C] মশা
[D] পাখি

 

সঠিক উত্তর: B [ইঁদুর]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক গবেষণাগুলি নির্দেশ করে যে রোকাহেপিভাইরাস রাটি স্ট্রেন, যা সাধারণত “ইঁদুর HEV” নামে পরিচিত, প্রাথমিকভাবে ইঁদুরের মধ্যে থাকে এবং এটি মানুষকে সংক্রামিত করতে দেখা গেছে। 2018 সালে এটির প্রথম মানব মামলার পর থেকে, কমপক্ষে 20 টি কেস রিপোর্ট করা হয়েছে, প্রায়শই কাঁচা শুকরের মাংস খাওয়ার সাথে যুক্ত। গবেষকরা আবিষ্কার করেছেন যে ইঁদুর HEV শূকরকে সংক্রামিত করতে পারে এবং তাদের মধ্যে ছড়িয়ে পড়তে পারে, মানুষের সংক্রমণের সম্ভাব্য পথ হিসাবে শুয়োরের মাংস শিল্পের উদ্বেগকে তুলে ধরে। হেপাটাইটিস ই একটি উল্লেখযোগ্য বিশ্ব স্বাস্থ্য সমস্যা, বিশেষ করে উন্নয়নশীল অঞ্চলে।

 

7.সম্প্রতি, কোন দেশ কুষ্ঠ রোগ নির্মূলে বিশ্বে প্রথম হয়েছে?
[A] জর্ডান
[B] ভারত
[C] কেনিয়া
[D] রাশিয়া

 

সঠিক উত্তর: A [জর্ডান]
দ্রষ্টব্য:
বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই মাইলফলক নিশ্চিত করার সাথে সাথে জর্ডান বিশ্বব্যাপী কুষ্ঠ রোগ নির্মূল করার প্রথম দেশ হয়ে উঠেছে। এই সাফল্যের জন্য ব্যাপক জনস্বাস্থ্য অভিযান, প্রাথমিক সনাক্তকরণ উদ্যোগ এবং বিনামূল্যে চিকিৎসা কার্যক্রমের জন্য দায়ী করা হয়। ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ এই রোগের বিস্তার রোধে সচেতনতা বৃদ্ধি এবং প্রতিরোধে সম্প্রদায় শিক্ষা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এই অর্জন সত্ত্বেও, জর্ডানের স্বাস্থ্য কর্মকর্তারা কুষ্ঠরোগের সম্ভাব্য ভবিষ্যতের প্রাদুর্ভাব এড়াতে চলমান পর্যবেক্ষণের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

 

8.মহাকালেশ্বর মন্দির, সম্প্রতি মন্দির ধসের কারণে খবরে দেখা যায়, কোন রাজ্যে অবস্থিত?
[A] উত্তর প্রদেশ
[B] কর্ণাটক
[C] তামিলনাড়ু
[D] মধ্যপ্রদেশ

 

সঠিক উত্তর: D [মধ্যপ্রদেশ]
দ্রষ্টব্য:
ভারী বৃষ্টিপাতের কারণে মধ্যপ্রদেশের উজ্জাইনের মহাকাল মন্দিরের কাছে একটি সীমানা প্রাচীর ধসে দুই জনের মৃত্যু হয়েছে।
মহাকালেশ্বর মন্দিরটি ভগবান শিবের উদ্দেশ্যে উত্সর্গীকৃত এবং উজ্জয়িনের শিপ্রা নদীর তীরে অবস্থিত। এটি বারোটি জ্যোতির্লিঙ্গের মধ্যে একটি এবং এটি কমপক্ষে খ্রিস্টপূর্ব 6ষ্ঠ শতাব্দীর, যদিও এটি 18 শতকে পুনর্গঠিত হয়েছিল।
পাঁচতলা বিশিষ্ট মন্দিরটি চালুক্য, মারাঠা এবং ভূমিজা শৈলী দ্বারা প্রভাবিত স্থাপত্যের বৈশিষ্ট্য রয়েছে। মন্দিরটিতে ভগবান শিব, গণেশ, পার্বতী এবং কার্ত্তিকেয়ের ভাস্কর্য রয়েছে এবং সর্বতোভদ্র শৈলীতে নির্মিত একটি ট্যাঙ্ক অন্তর্ভুক্ত রয়েছে।

 

9.সম্প্রতি খবরে দেখা “ক্যাসুরিনা গাছ” কোন দেশের অধিবাসী?
[A] চীন
[B] অস্ট্রেলিয়া
[C] নিউজিল্যান্ড
[D] রাশিয়া

 

সঠিক উত্তর: B [অস্ট্রেলিয়া]
দ্রষ্টব্য:
ঘূর্ণিঝড় গাজার ছয় বছর পর, তামিলনাড়ুর ভেদারানিয়ামের কৃষকরা তাদের ক্যাসুয়ারিনা (সাভুক্কু) আবাদের প্রথম ফসল কাটার জন্য প্রস্তুতি নিচ্ছেন। অস্ট্রেলিয়ার আদিবাসী ক্যাসুরিনা 19 শতকে ভারতে চালু হয়েছিল এবং এটি কাট্টাডি নামেও পরিচিত। এখানে চারটি প্রজাতির চাষ করা হয়: Casuarina equisetifolia, glauca, cunninghamaina, এবং junhuniana।
এর নাইট্রোজেন-ফিক্সিং ক্ষমতা এবং বিভিন্ন মাটি এবং জলবায়ুর সাথে অভিযোজনযোগ্যতা এটিকে বাণিজ্যিক এবং পরিবেশগত রোপণের জন্য আদর্শ করে তোলে। গ্রীষ্মমন্ডলীয়, উপক্রান্তীয় এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলে ক্যাসুয়ারিনাগুলি ভাল জন্মে, 10°C-33°C তাপমাত্রায় এবং 700-2000 মিমি বৃষ্টিপাতের মধ্যে উন্নতি লাভ করে।

 

10.খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন মন্ত্রকের মতে, বিশ্বব্যাপী ইথানল উৎপাদন ও ব্যবহারে ভারতের অবস্থান কী?
[A] দ্বিতীয়
[B] তৃতীয়
[C] পঞ্চম
[D] প্রথম

 

সঠিক উত্তর: B [তৃতীয়]
দ্রষ্টব্য:
ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম উত্পাদক এবং ইথানলের ভোক্তা হয়ে উঠেছে, প্রাথমিকভাবে আখ থেকে প্রাপ্ত। খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন মন্ত্রী, প্রহলাদ জোশী, হাইলাইট করেছেন যে গত এক দশকে আখের চাষ 18% বৃদ্ধি পেয়েছে, যা চিনি উৎপাদনে 40% বৃদ্ধিতে অবদান রেখেছে। ন্যূনতম সমর্থন মূল্যের মাধ্যমে সরকারের সহায়তা কৃষকদের আয়ের উন্নতি করেছে, তাদের পুনর্নবীকরণযোগ্য শক্তির ল্যান্ডস্কেপে গুরুত্বপূর্ণ অবদানকারী হিসাবে অবস্থান করছে, পাশাপাশি ভারতের শক্তির স্বাধীনতা বাড়ানোর লক্ষ্যে জাতীয় সবুজ হাইড্রোজেন মিশনের মতো উদ্যোগগুলি।
11.সম্প্রতি খবরে দেখা “Garra zubzaensis এবং Psilorhynchus kosygini” কি?
[A] মাছ
[B] মাকড়সা
[C] ব্যাঙ
[D] সাপ

 

সঠিক উত্তর: A [মাছ]
দ্রষ্টব্য:
গবেষকরা নাগাল্যান্ডে দুটি নতুন মাছের প্রজাতি আবিষ্কার করেছেন: Garra zubzaensis এবং Psilorhynchus kosygini। এগুলি হল টরেন্ট মিনো, দ্রুত প্রবাহিত স্রোতে পাওয়া ছোট মিঠা পানির মাছ। Garra zubzaensis কোহিমার ব্রহ্মপুত্র উপনদী জুব্জা নদীতে পাওয়া গেছে, যার আবাসস্থল দ্রুত প্রবাহিত, পাথুরে স্রোত। Psilorhynchus kosygini তেপুইকি নদীতে আবিষ্কৃত হয়েছিল, পেরেনের বরাক নদীর উপনদী, দ্রুত প্রবাহিত, ছায়াময় জলে সমৃদ্ধ। উভয় প্রজাতিই শক্তিশালী স্রোতের সাথে খাপ খাইয়ে নেয়, পৃষ্ঠের সাথে আঁকড়ে ধরার জন্য চুষার মতো কাঠামো ব্যবহার করে এবং পাথুরে আবাসস্থলে চারণ খায়

 

12।জুনিয়র ওয়ার্ল্ড উশু চ্যাম্পিয়নশিপ 2024 এ ভারত কতটি পদক জিতেছিল?
[A] পাঁচ
[B] সাত
[C] নয়
[D] দশ

 

সঠিক উত্তর: B [সাত]
নোট:
ব্রুনেইতে জুনিয়র ওয়ার্ল্ড উশু চ্যাম্পিয়নশিপে ভারতীয় দল সাতটি পদক জিতেছে। ভারত দুটি স্বর্ণ, একটি রৌপ্য এবং চারটি ব্রোঞ্জ পদক জিতেছে। আরিয়ান ছেলেদের জুনিয়র 48 কেজি বিভাগে সোনা জিতেছে, চীনের গং হুয়ানরানকে হারিয়ে। শৌর্য ছেলেদের ৪৮ কেজি (শিশু) বিভাগে ইরানের আলিরেজা জামানিকে হারিয়ে আরেকটি সোনা জিতেছেন। নাং মিংবি বোরফুকান তাওলু জিয়ান শু সি গ্রুপে রৌপ্য জিতেছেন। তানিশ নগর ৫৬ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছে। অভিজিৎ (60 কেজি), দিব্যাংশী (60 কেজি মহিলা), এবং যুবরাজ (42 কেজি) ব্রোঞ্জ পদকও পেয়েছেন। একটি 24 সদস্যের ভারতীয় দল অংশ নিয়েছিল।

 

13.কোন মহাকাশ সংস্থা সম্প্রতি স্যাটেলাইট বিচ্ছিন্নতার ঘটনা অধ্যয়নের জন্য ‘DRACO মিশন’ ঘোষণা করেছে?
[A] ইউরোপীয় মহাকাশ সংস্থা (ESA)
[B] ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)
[C] চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (CNSA)
[D] জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (JAXA)

 

সঠিক উত্তর: A [ইউরোপীয় মহাকাশ সংস্থা (ESA) )]
দ্রষ্টব্য:
ESA 2027 সালে DRACO (Destructive Reentry Assessment Container Object) নামে একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে যাতে পুনরায় প্রবেশের সময় স্যাটেলাইট বিচ্ছিন্নতা অধ্যয়ন করা যায়। DRACO উপগ্রহগুলি কীভাবে বিচ্ছিন্ন হয়ে যায় তার তথ্য সংগ্রহ করে মহাকাশের ধ্বংসাবশেষ কমাতে সাহায্য করার লক্ষ্য রাখে। মিশনটি বায়ুমণ্ডলের সাথে বস্তুগত মিথস্ক্রিয়া সহ পুনরায় প্রবেশের পরিবেশগত প্রভাবও অধ্যয়ন করবে। ডেইমোস, একটি ইউরোপীয় কোম্পানি, 200 কিলোগ্রাম স্যাটেলাইটটি তৈরি করবে। DRACO পুনরায় প্রবেশের সময় ডেটা রেকর্ড করার জন্য ক্যামেরা এবং সেন্সর সহ একটি 40-সেন্টিমিটার ক্যাপসুল বহন করবে। ক্যাপসুলটি পুনরায় প্রবেশের পর প্যারাসুট নামিয়ে দেবে, সমুদ্রে হারিয়ে যাওয়ার আগে গুরুত্বপূর্ণ তথ্য পাঠাবে।

 

14.সম্প্রতি, বিশ্ব অ্যাথলেটিক্স কন্টিনেন্টাল ট্যুরে পুরুষদের 5,000 মিটার দৌড়ে কে স্বর্ণপদক জিতেছে?
[A] গুলভীর সিং
[B] প্রকাশ তোমর
[C] বিজেন্দ্র শর্মা
[D] যোগেশ কুমার

 

সঠিক উত্তর:A [গুলভীর সিং]
দ্রষ্টব্য:
গুলভীর সিং, একজন 26 বছর বয়সী ভারতীয় ক্রীড়াবিদ, জাপানে বিশ্ব অ্যাথলেটিক্স কন্টিনেন্টাল ট্যুরে 5,000 মিটার দৌড়ে সোনা জিতেছেন। তিনি 13 মিনিট 11.82 সেকেন্ডের একটি নতুন জাতীয় রেকর্ড গড়েছেন, তার আগের 13 মিনিট 18.92 সেকেন্ডের রেকর্ডটি ভেঙেছেন। এর আগে মার্চে, তিনি ক্যালিফোর্নিয়ায় 27 মিনিট 41.81 সেকেন্ড সময় নিয়ে 10,000 মিটার জাতীয় রেকর্ড তৈরি করেছিলেন।
তার প্রচেষ্টা সুরেন্দর সিংয়ের 16 বছরের পুরনো রেকর্ড ভেঙে দিয়েছে। তার কৃতিত্ব সত্ত্বেও, গুলভীর প্যারিস অলিম্পিক যোগ্যতার সময় 41 সেকেন্ডের বেশি মিস করেন।

 

15।কোন দুটি রাজ্য সম্প্রতি হাতির বিপদ নিয়ন্ত্রণের জন্য প্রশিক্ষিত হাতি (কুমকি) মোতায়েন করার জন্য একটি এমওইউ স্বাক্ষর করেছে?
[A] বিহার এবং ঝাড়খণ্ড
[B] অন্ধ্র প্রদেশ এবং কর্ণাটক
[C] উত্তর প্রদেশ এবং মধ্যপ্রদেশ
[D] গুজরাট এবং রাজস্থান

 

সঠিক উত্তর: B [অন্ধ্রপ্রদেশ ও কর্ণাটক]
দ্রষ্টব্য:
অন্ধ্রপ্রদেশ এবং কর্ণাটক এপিতে হাতির সমস্যা নিয়ন্ত্রণে প্রশিক্ষিত হাতি (কুমকি) মোতায়েন করার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এই সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে হাতি ধরা, মাহুত প্রশিক্ষণ এবং প্রশান্তি এবং বন্দী করার বিষয়ে জ্ঞান ভাগ করা। কর্ণাটক উত্তরপ্রদেশ এবং মহারাষ্ট্রের মতো রাজ্যে 62টি কুমকি হাতি স্থানান্তর করেছে। কুমকিরা হচ্ছে প্রশিক্ষিত এশিয়ান হাতি যারা বন্য হাতিদের ম্যানেজ করতে ব্যবহৃত হয়, যার মধ্যে উদ্ধার এবং টহল দেওয়া হয়। 27,312টি হাতি এবং 138টি করিডোর সহ বিশ্বের এশিয়ান হাতির 60% ভারতে রয়েছে। হাতির গর্ভধারণের সময়কাল 22 মাসের, যে কোনো স্থলজন্তুর থেকে দীর্ঘতম। আইইউসিএন রেড লিস্টে এশিয়ান হাতিগুলিকে বিপন্ন হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

 

16.লেপ্টোস্পাইরোসিস, সম্প্রতি খবরে দেখা যায়, কোন জীবের কারণে হয়?
[A] ব্যাকটেরিয়া
[B] ভাইরাস
[C] ছত্রাক
[D] প্রোটোজোয়া

 

সঠিক উত্তর: A [ব্যাকটেরিয়া]
নোট:
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান সম্প্রতি লেপ্টোস্পাইরোসিসে আক্রান্ত হয়েছেন। লেপ্টোস্পাইরোসিস একটি ব্যাকটেরিয়াজনিত রোগ যা মানুষ এবং প্রাণীকে প্রভাবিত করে, সংক্রামিত প্রাণীর প্রস্রাব বা দূষিত পরিবেশের সাথে যোগাযোগের মাধ্যমে সংক্রমণ হয়। এটি কাটা বা শ্লেষ্মা ঝিল্লির মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে একটি উল্লেখযোগ্য জনস্বাস্থ্য উদ্বেগ হিসেবে স্বীকৃতি দেয়, বিশেষ করে গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে। লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, পেশীতে ব্যথা এবং গুরুতর ক্ষেত্রে লিভারের ক্ষতি।

 

17।দশরা ফিলানথ্রপি ফোরাম-2024-এ রাজস্থানের উপজাতি সম্প্রদায়ের দ্বারা কোন কৃষি অনুশীলনগুলি তুলে ধরা হয়েছিল?
[A] জলবায়ু-সারিবদ্ধ কৃষি পদ্ধতি
[B] শিল্প চাষ
[C] বাণিজ্যিক কৃষি
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: A [জলবায়ু-সারিবদ্ধ কৃষি পদ্ধতি ]
দ্রষ্টব্য:
দাসরা ফিলানথ্রপি ফোরাম-2024 দক্ষিণ রাজস্থানের উপজাতীয় সম্প্রদায়ের দ্বারা জলবায়ু-সংযুক্ত কৃষি পদ্ধতি গ্রহণকে হাইলাইট করেছে। আদিবাসী জ্ঞান এবং সম্প্রদায় শাসনের উপর জোর দেওয়া হয়েছিল, এই অনুশীলনগুলি কীভাবে বাজার-চালিত অর্থনীতির তুলনায় স্থানীয় খাদ্য উৎপাদনকে অগ্রাধিকার দেয় তা প্রদর্শন করে। ফোরামে জলবায়ু-স্থিতিস্থাপক কৃষি ব্যবস্থার কৌশল নিয়ে আলোচনা করা হয়েছে, যা সম্প্রদায়কে আঞ্চলিক জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে সাহায্য করে। ভ্যাগধারার জয়েশ জোশী স্থায়িত্ব এবং স্থিতিস্থাপকতা বাড়ানোর জন্য উপজাতীয় উদ্যোগের গুরুত্বের উপর জোর দিয়েছিলেন, যখন এই সম্প্রদায়গুলির রূপান্তরমূলক অনুশীলনগুলিকে দেখানোর জন্য “স্বরাজের প্রতিধ্বনি” শিরোনামের গল্পের একটি সংকলন প্রকাশিত হয়েছিল।

 

18.NAMASTE স্কিম, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন কর্মী গোষ্ঠীর সাথে সম্পর্কিত?
[A] কৃষি কর্মী
[B] স্বাস্থ্যকর্মী
[C] নির্মাণ শ্রমিক
[D] স্যানিটেশন কর্মী

 

সঠিক উত্তর: D [স্যানিটেশন কর্মী]
দ্রষ্টব্য:
ভারত সরকার নর্দমা এবং সেপ্টিক ট্যাঙ্ক কর্মীদের (SSWs) সমর্থন করতে এবং নর্দমা পরিষ্কারের যান্ত্রিকীকরণের জন্য NAMASTE প্রোগ্রাম চালু করেছে। 38,000-এরও বেশি কর্মী প্রোফাইল করা হয়েছে, যার মধ্যে 68.9% তফসিলি জাতি থেকে, 14.7% অন্যান্য অনগ্রসর শ্রেণী থেকে এবং 8.3% তপশিলি উপজাতি থেকে৷ এই কর্মসূচির লক্ষ্য হল বিপজ্জনক ম্যানুয়াল ক্লিনিংয়ের কারণে মৃত্যু রোধ করা, যেখানে 2019 থেকে 2023 সালের মধ্যে 377টি মৃত্যু রেকর্ড করা হয়েছে। ভারত জুড়ে প্রায় 100,000 SSW সহ 12টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে প্রোফাইলিং সম্পন্ন হয়েছে। স্ব-কর্মসংস্থান প্রকল্পের জন্য 191 জন সুবিধাভোগীকে মূলধন ভর্তুকিতে 2.26 কোটি টাকা বিতরণ করা হয়েছে।

 

19.সম্প্রতি, আরবান গভর্নেন্স ইনডেক্সে (UGI) শীর্ষ স্থান অধিকার করেছে কোন রাজ্য?
[A] ওড়িশা
[B] মহারাষ্ট্র
[C] কেরালা
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: C [কেরালা]
দ্রষ্টব্য:
কেরালা আরবান গভর্নেন্স ইনডেক্সে (UGI) শীর্ষস্থান অর্জন করেছে, ভারতের শহরগুলির মূল্যায়নকারী প্রজা ফাউন্ডেশনের একটি সমীক্ষা। 100-এর মধ্যে 59.31 স্কোর করে, এটি আর্থিক ক্ষমতায়ন এবং স্থানীয় শাসনে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। নগর প্রশাসনের ক্ষমতায়নে চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও বিকেন্দ্রীভূত পরিকল্পনার প্রতি রাষ্ট্রের প্রতিশ্রুতি স্বীকার করা হয়েছে। ওড়িশা 55.10 স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে, যা ভারত জুড়ে নগর শাসনের প্রতিযোগিতামূলক প্রকৃতিকে তুলে ধরে।

 

20।সি রবিনস, একটি অনন্য মাছের প্রজাতি যা তাদের “হাঁটা” ক্ষমতার জন্য পরিচিত, প্রাথমিকভাবে কোন ধরনের আবাসস্থলে পাওয়া যায়?
[A] গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় মহাসাগর
[B] ভূগর্ভস্থ গুহা
[C] লবণাক্ত হ্রদ
[D] মিষ্টি জলের নদী

 

সঠিক উত্তর: A [গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় মহাসাগর ]
দ্রষ্টব্য:
কারেন্ট বায়োলজির একটি সাম্প্রতিক গবেষণায় সি রবিনসের বিবর্তনীয় অভিযোজন অন্বেষণ করা হয়েছে, একটি অনন্য মাছের প্রজাতি যা তাদের “হাঁটা” ক্ষমতার জন্য পরিচিত। গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় মহাসাগরে পাওয়া এই নীচের বাসকারী মাছগুলির ছয়টি পায়ের মতো উপাঙ্গ রয়েছে যা তাদের পাখনার সম্প্রসারণ। এই অভিযোজন তাদের সমুদ্রের তলদেশে হাঁটতে এবং লুকানো শিকারের স্বাদ নিতে দেয়। অধ্যয়নটি প্রকাশ করে যে এই উপাঙ্গগুলির জন্য দায়ী জিনগুলি মানুষের অঙ্গপ্রত্যঙ্গ গঠনের অনুরূপ, যা প্রাচীন মাছ কীভাবে মানুষ সহ চার অঙ্গবিশিষ্ট প্রাণীতে বিবর্তিত হয়েছিল তার অন্তর্দৃষ্টি প্রদান করে।
21।ভারতে ক্রুজ পর্যটনের প্রচারের জন্য বন্দর, নৌপরিবহন এবং জলপথ মন্ত্রক সম্প্রতি চালু করা মিশনের নাম কী?
[A] কালাশ মিশন
[B] ক্রুজ ভারত মিশন
[C] সমুদ্র মিশন
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: B [ক্রুজ ভারত মিশন]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল 30 সেপ্টেম্বর 2024-এ মুম্বাই, মহারাষ্ট্রে ক্রুজ ভারত মিশন চালু করেছিলেন। মিশনের লক্ষ্য ভারতকে ক্রুজ পর্যটন এবং শীর্ষ ক্রুজ গন্তব্যের জন্য একটি বৈশ্বিক কেন্দ্রে পরিণত করা। কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন এবং জলপথ মন্ত্রক বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার সহায়তায় মিশনটি বাস্তবায়ন করবে। ভারতীয় বন্দর সমিতির অধীনে ক্রুজ উন্নয়নের জন্য একটি বিশেষ উদ্দেশ্য বাহন (SPV) স্থাপন করা হবে। মিশনটি 1 অক্টোবর 2024 থেকে 31 মার্চ 2029 পর্যন্ত তিনটি ধাপে চলবে।

 

22।“আয়ুষ মেডিকেল ভ্যালু ট্রাভেল সামিট 2024” কোথায় উদ্বোধন করা হয়েছিল?
[A] মুম্বাই
[B] চেন্নাই
[C] নতুন দিল্লি
[D] হায়দ্রাবাদ
সঠিক উত্তর: A [মুম্বাই]
দ্রষ্টব্য:
আয়ুশ মেডিকেল ভ্যালু ট্রাভেল সামিট 2024 মুম্বাইতে ‘আয়ুশে গ্লোবাল সিনার্জি: মেডিকেল ভ্যালু ট্রাভেলের মাধ্যমে স্বাস্থ্য ও সুস্থতার রূপান্তর’ থিমের সাথে উদ্বোধন করা হয়েছিল। ইভেন্টের লক্ষ্য ভারতকে আয়ুশ সিস্টেমের উপর ভিত্তি করে সামগ্রিক স্বাস্থ্যসেবার জন্য একটি শীর্ষস্থানীয় বিশ্বব্যাপী কেন্দ্র করে তোলা। আয়ুষ মন্ত্রক দ্বারা সংগঠিত, পর্যটন মন্ত্রক, মহারাষ্ট্র সরকার এবং মূল অংশীদারদের সহযোগিতায়। সামিটটি আয়ুর্বেদ, যোগ, ইউনানি, সিদ্ধা এবং হোমিওপ্যাথি (আয়ুষ) আধুনিক স্বাস্থ্যসেবার সাথে একীভূত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। মহারাষ্ট্র, গোয়া, গুজরাট, মধ্যপ্রদেশ এবং রাজস্থানের আধিকারিকরা এই অনুষ্ঠানে অংশ নেন।

 

23।সম্প্রতি খবরে দেখা ‘মাউন্ট ইরেবাস’ কোন মহাদেশে অবস্থিত?
[A] অস্ট্রেলিয়া
[B] ইউরোপ
[C] অ্যান্টার্কটিকা
[D] আফ্রিকা
সঠিক উত্তর: C [অ্যান্টার্কটিকা]
দ্রষ্টব্য:
মাউন্ট ইরেবাস, অ্যান্টার্কটিকার দ্বিতীয় বৃহত্তম আগ্নেয়গিরি, অপ্রত্যাশিতভাবে সোনার ধূলিকণা ছড়াচ্ছে, বিজ্ঞানীরা অবাক। সাধারণত, আগ্নেয়গিরি থেকে বাষ্প, গ্যাস এবং শিলা নির্গত হয়, কিন্তু এখন ক্ষুদ্র ক্ষুদ্র স্বর্ণের কণাও বের হচ্ছে। এই কণাগুলি আগ্নেয়গিরি থেকে 621 মাইল দূরে পাওয়া গেছে, যার মূল্য প্রায় 6,000 ডলার (5 লাখ টাকা)। নাসার বিজ্ঞানীরা পরামর্শ দিয়েছেন যে গলিত শিলা ভূপৃষ্ঠে সোনার কণা নিয়ে এসেছে, যা অ্যান্টার্কটিকার উপ-শূন্য তাপমাত্রায় স্ফটিক হয়ে গেছে। অন্যান্য আগ্নেয়গিরি গ্যাস বা তরল আকারে স্বর্ণ উৎপন্ন করলে, মাউন্ট ইরেবাস অনন্যভাবে বাতাসের দ্বারা বহন করা কঠিন সোনার কণাকে মুক্তি দেয়। 

24.সম্প্রতি, কোন দেশ বিশ্বের বৃহত্তম নৌ প্রতিরক্ষা প্রদর্শনী ‘ইউরোনাভাল 2024’ আয়োজন করে?
[A] চীন
[B] ফ্রান্স
[C] ভারত
[D] রাশিয়া
সঠিক উত্তর: B [ফ্রান্স]
দ্রষ্টব্য:
EURONAVAL 2024, বিশ্বের শীর্ষস্থানীয় নৌ প্রতিরক্ষা প্রদর্শনী, 4-7 নভেম্বর, 2024, প্যারিসে অনুষ্ঠিত হবে। পাঁচটি মহাদেশ জুড়ে প্রায় 500 প্রদর্শক প্রত্যাশিত। ব্রাজিল, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং জার্মানি সহ 13টি দেশ তাদের নিজস্ব জাতীয় প্যাভিলিয়নগুলি সংগঠিত করবে। এই প্রধান নৌ প্রতিরক্ষা বাণিজ্য শোতে অংশগ্রহণের জন্য আমন্ত্রিত 104টি দেশের মধ্যে ভারত রয়েছে।

 

25।সম্প্রতি খবরে দেখা ‘হারপুন মিসাইল’ কোন দেশ তৈরি করেছে?
[A] চীন
[B] জার্মানি
[C] ফ্রান্স
[D] মার্কিন যুক্তরাষ্ট্র
সঠিক উত্তর: D [মার্কিন যুক্তরাষ্ট্র]
নোট:
তাইওয়ান মার্কিন যুক্তরাষ্ট্র থেকে 100টি স্থল-ভিত্তিক হারপুন অ্যান্টি-শিপ মিসাইল সিস্টেমের প্রথম চালান পেয়েছে দ্য হারপুন ক্ষেপণাস্ত্র (RGM-84/UGM-84/AGM-84) 1977 সাল থেকে বিমান, জাহাজ এবং সাব সহ পরিষেবাতে রয়েছে – লঞ্চ করা সংস্করণ। এটি ভারত সহ 30 টিরও বেশি দেশ ব্যবহার করে। মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে সমস্ত-আবহাওয়া, ওভার-দ্য-হরাইজন ক্ষমতা, নিম্ন-স্তরের সমুদ্র-স্কিমিং ট্র্যাজেক্টোরি এবং সক্রিয় রাডার নির্দেশিকা। এটির দৈর্ঘ্য 4.5 মিটার, ওজন 526 কেজি এবং একটি 221 কেজি ওয়ারহেড বহন করে। এটি জিপিএস-এডেড নেভিগেশন ব্যবহার করে 90-240 কিমি পরিসীমা সহ ল্যান্ড-স্ট্রাইক এবং অ্যান্টি-শিপ মিশন উভয়ই চালাতে পারে।

 

26.সাম্প্রতিক তথ্য অনুসারে, কোন দেশের সাথে ভারতের সাথে ক্রমবর্ধমান বাণিজ্য ঘাটতি রয়েছে, FY24-এ $100 বিলিয়ন ছাড়িয়েছে?
[A] রাশিয়া
[B] ইউক্রেন
[C] ইরান
[D] চীন
সঠিক উত্তর: D [চীন]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক তথ্য অনুযায়ী, চীন হল ভারতের সাথে ক্রমবর্ধমান বাণিজ্য ঘাটতির দেশ, FY24-এ $100 বিলিয়ন ছাড়িয়েছে, এটি ভারতের বৃহত্তম বাণিজ্য ঘাটতির অংশীদার হয়েছে; এটি সেই দেশের রপ্তানির তুলনায় চীন থেকে উল্লেখযোগ্যভাবে বেশি আমদানির কারণে। এটি বাজার অ্যাক্সেসের বৈষম্য নিয়ে উদ্বেগ বাড়িয়েছে। উপরন্তু, চীনে জনসাধারণের অনুভূতি ভারতের সাথে ব্যবসায়িক সম্পর্কের ক্রমবর্ধমান সমালোচনা করছে, চলমান সীমান্ত বিরোধ এবং অনুভূত চীনা আগ্রাসনের বিরুদ্ধে কোয়াড জোটের সাথে ভারতের সারিবদ্ধতা সহ অর্থনৈতিক এবং ভূ-রাজনৈতিক কারণগুলির একটি জটিল ইন্টারপ্লে প্রতিফলিত করে।

 

27।কাজিন্দ ব্যায়াম, সম্প্রতি খবরে দেখা যায়, ভারত এবং কোন দেশের মধ্যে পরিচালিত হয়?
[A] মিশর
[B] অস্ট্রেলিয়া
[C] কাজাখস্তান
[D] তাজিকিস্তান
সঠিক উত্তর: C [কাজাখস্তান]
দ্রষ্টব্য:
KAZIND অনুশীলনীর 8 তম সংস্করণ উত্তরাখণ্ডের আউলিতে 30 সেপ্টেম্বর থেকে 13 অক্টোবর 2024 পর্যন্ত অনুষ্ঠিত হয়। এটি ভারত ও কাজাখস্তানের মধ্যে একটি বার্ষিক যৌথ সামরিক মহড়া। ভারতীয় পক্ষের প্রতিনিধিত্ব করবেন কুমাওন রেজিমেন্ট এবং ভারতীয় বিমান বাহিনীর 120 জন কর্মী। কাজাখস্তানের দলে ল্যান্ড ফোর্স এবং এয়ারবর্ন অ্যাসল্ট ট্রুপারের সদস্যরা অন্তর্ভুক্ত রয়েছে। মহড়ার লক্ষ্য আধা-শহুরে এবং পার্বত্য অঞ্চলে সন্ত্রাস দমন অভিযানের জন্য যৌথ সামরিক সক্ষমতা বৃদ্ধি করা। এটি প্রতিরক্ষা সহযোগিতা এবং দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার জন্য আন্তঃকার্যক্ষমতা, কৌশলগত মহড়া এবং সর্বোত্তম অনুশীলন ভাগ করে নেওয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

 

28।মরক্কোতে ভারতীয় বংশোদ্ভূত সাঁজোয়া যানটির নাম কী?
[A] BMP-2
[B]হুইলড আর্মার্ড প্ল্যাটফর্ম (WhAP)  
[C] স্ট্রাইকার
[D] সর্বত্র
সঠিক উত্তর: B [হুইলড আর্মার্ড প্ল্যাটফর্ম (WhAP)]
দ্রষ্টব্য:
দ্য হুইলড আর্মার্ড প্ল্যাটফর্ম (WhAP) 8×8 হল একটি ভারতীয় বংশোদ্ভূত যান যা মরোক্কোর কাসাব্লাঙ্কায় চূড়ান্ত সমাবেশের মধ্য দিয়ে, টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড এবং মরক্কোর রয়্যাল আর্মড ফোর্সের মধ্যে একটি কৌশলগত অংশীদারিত্বের অংশ হিসেবে। এই হালকা সাঁজোয়া যানটি সৈন্য পরিবহন করতে পারে এবং চিকিৎসা উচ্ছেদ এবং নজরদারি সহ বিভিন্ন ভূমিকা পালন করতে পারে। মরক্কোর সুবিধা স্থানীয় প্রতিরক্ষা উত্পাদনের একটি উল্লেখযোগ্য পদক্ষেপ চিহ্নিত করে এবং স্থানীয় কর্মসংস্থানের সুযোগ তৈরি করার পাশাপাশি মরক্কোর স্বনির্ভরতা বাড়ানোর লক্ষ্য রাখে।

 

29।GDP-এর শতাংশ হিসাবে 2024-25 সালে ভারতের জন্য প্রত্যাশিত রাজস্ব ঘাটতি কত?
[A] 5.6%
[B] 4.9%
[C] 6.5%
[D] 3.8%
সঠিক উত্তর: B [4.9%]
দ্রষ্টব্য:
2024-25 আর্থিক বছরে ভারতের জন্য রাজস্ব ঘাটতি জিডিপির 4.9% হবে বলে অনুমান করা হয়েছে, যা 2023-24 সালে 5.6% থেকে হ্রাস পেয়েছে। রাজস্ব এবং ব্যয়ের মধ্যে ব্যবধানের উপর জোর দিয়ে সরকার ₹16,13,312 কোটিতে রাজস্ব ঘাটতি ধারণ করার লক্ষ্য রাখে। রাজস্ব ঘাটতি সরকারের ঋণ গ্রহণের চাহিদা এবং সামগ্রিক অর্থনৈতিক স্বাস্থ্য বোঝার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি মোট ব্যয় এবং মোট রাজস্বের মধ্যে পার্থক্য প্রতিফলিত করে।

 

30।কোন সংস্থা সম্প্রতি 34টি আফ্রিকান দেশে Tsetse মাছির উপস্থিতি নিশ্চিত করে একটি অ্যাটলাস প্রকাশ করেছে?
[A] বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)
[B] খাদ্য ও কৃষি সংস্থা (FAO)
[C] জাতিসংঘের পরিবেশ কর্মসূচি (UNEP)
[D] প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন (IUCN)
সঠিক উত্তর: B [খাদ্য ও কৃষি সংস্থা (FAO)]
দ্রষ্টব্য:
এফএও-এর একটি নতুন অ্যাটলাস অনুসারে, Tsetse মাছি, জিনাস গ্লোসিনা, আফ্রিকার 34টি দেশে পাওয়া যায়। এই রক্তচোষা পোকা মাটিতে পুপেট লার্ভা জন্ম দেয়। Tsetse মাছি তিনটি গ্রুপে শ্রেণীবদ্ধ করা হয়: fusca (বন), morsitans (savanna), এবং palpalis (নদী)। তারা রেইনফরেস্ট সহ নদী, হ্রদ এবং ঘন বনের ধারে অঞ্চলে বাস করে। তারা ট্রাইপ্যানোসোমা পরজীবী প্রেরণ করে, যার ফলে মানুষের ঘুমের অসুস্থতা এবং গবাদি পশুতে নাগানা হয়। নাগানা বছরে বিলিয়ন ডলারের কৃষি ক্ষতির দিকে নিয়ে যায়। Tsetse মাছি উত্তর সেনেগাল থেকে দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু-নাটাল প্রদেশ পর্যন্ত বিস্তৃত।
31.প্রতি বছর ‘আন্তর্জাতিক বয়স্ক ব্যক্তি দিবস’ কবে পালিত হয়?
[A] 1 অক্টোবর
[B] 2 অক্টোবর
[C] 3 অক্টোবর
[D] 4 অক্টোবর

উত্তর লুকান

সঠিক উত্তর: A [1 অক্টোবর ]
দ্রষ্টব্য:
বয়স্ক ব্যক্তিদের 34তম আন্তর্জাতিক দিবস 1 অক্টোবর 2024 তারিখে পালন করা হয়। দিনটি জনসংখ্যার বার্ধক্যের চ্যালেঞ্জ এবং সুযোগগুলি তুলে ধরে এবং সব বয়সের জন্য একটি সমাজকে উন্নীত করে। এটি বয়স্ক ব্যক্তিদের অবদান এবং প্রজ্ঞাকে স্বীকৃতি দেয়। জাতিসংঘ 65 বছর বা তার বেশি বয়স্ক ব্যক্তিদের সংজ্ঞায়িত করে; ভারতে, এটি 60 বছর বা তার বেশি। 1990 সালের জাতিসংঘের একটি প্রস্তাবের পর 1991 সালের 1 অক্টোবর দিবসটি প্রথম পালিত হয়। 2024 এর থিম “মর্যাদার সাথে বার্ধক্য: বিশ্বব্যাপী বয়স্ক ব্যক্তিদের জন্য যত্ন এবং সহায়তা ব্যবস্থা শক্তিশালীকরণের গুরুত্ব।”

 

32।যক্ষগান সম্পর্কিত কোন প্রতিষ্ঠানটি সম্প্রতি UNESCO কনভেনশন অন ইনটেনজিবল কালচারাল হেরিটেজ দ্বারা স্বীকৃত হয়েছে?
[A] কেরেমানে ইদাগুঞ্জি মহাগণপতি যক্ষগাণ মণ্ডলী
[B] শ্রীমায়া যক্ষগানা কলাকেন্দ্র
[C] যক্ষগানা গুরুকুল
[D] যক্ষগাণ গবেষণা কেন্দ্র
সঠিক উত্তর: A [কেরমানে ইদাগুঞ্জি মহাগণপতি যক্ষগান মণ্ডলী]
দ্রষ্টব্য:
UNESCO কেরেমানে ইদাগুঞ্জি মহাগনপতি যক্ষগানা মণ্ডলীকে স্বীকৃতি দিয়েছে, যেটি 1934 সালে প্রয়াত কেরেমানে শিবরামা হেগড়ে দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। উদ্দেশ্য হল ভবিষ্যত প্রজন্মকে শিক্ষিত করা এবং যক্ষগানকে পতন থেকে রক্ষা করা, এর প্রাসঙ্গিকতা এবং জীবনীশক্তি নিশ্চিত করা। যক্ষগানা হল একটি ঐতিহ্যবাহী থিয়েটার ফর্ম যা 11 তম এবং 16 শতকের মধ্যে উপকূলীয় কর্ণাটক এবং কেরালার কিছু অংশে উদ্ভূত হয়েছিল। এটি বৈষ্ণব ভক্তি আন্দোলন দ্বারা অনুপ্রাণিত নাচ, সঙ্গীত, সংলাপ, রঙিন পোশাক এবং ভারী মেক-আপের সমন্বয় করে। থিমগুলির মধ্যে রয়েছে ভগবান কৃষ্ণ, বিষ্ণুর গল্প এবং রামায়ণ এবং মহাভারতের মতো হিন্দু মহাকাব্য। ঐতিহ্যগতভাবে, পুরুষরা সমস্ত ভূমিকা পালন করেছিল, কিন্তু মহিলারা এখন দলে অন্তর্ভুক্ত।

 

33.সম্প্রতি, কে 2022 সালের জন্য ‘দাদাসাহেব ফালকে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেয়েছেন?
[A] মিঠুন চক্রবর্তী
[B] অমিতাভ বচ্চন
[C] ধর্মেন্দ্র
[D] পঙ্কজ ত্রিপাঠী
সঠিক উত্তরঃ A [মিঠুন চক্রবর্তী]
দ্রষ্টব্য:
কিংবদন্তি অভিনেতা মিঠুন চক্রবর্তী ভারতের সর্বোচ্চ সিনেমা সম্মান 2022-এর জন্য দাদাসাহেব ফালকে লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার পেয়েছেন। চলচ্চিত্র উৎসব অধিদপ্তর দ্বারা প্রতি বছর জাতীয় চলচ্চিত্র পুরস্কারে উপস্থাপিত হয়, এটি ভারতীয় চলচ্চিত্রে অসামান্য অবদানকে স্বীকৃতি দেয়। পুরস্কারের মধ্যে রয়েছে একটি সোনার পদ্ম, ₹10 লক্ষ নগদ পুরস্কার এবং একটি শাল। ভারতীয় চলচ্চিত্রের জনক দাদাসাহেব ফালকেকে সম্মান জানাতে ভারত সরকার কর্তৃক প্রতিষ্ঠিত এই পুরস্কারটি প্রথম 1969 সালে অভিনেত্রী দেবিকা রানীকে দেওয়া হয়। দাদাসাহেব ফালকে, 1870 সালে জন্মগ্রহণ করেন, 1913 সালে ভারতের প্রথম ফিচার ফিল্ম, রাজা হরিশচন্দ্র পরিচালনা করেন এবং 19 বছরে আরও 95টি চলচ্চিত্র নির্মাণ করেন।

 

34.সম্প্রতি, জলের দক্ষ পুনঃব্যবহারের জন্য রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে উৎসাহিত করার জন্য কোন মন্ত্রক “জল হি আমৃত” প্রোগ্রাম চালু করেছে?
[A] জলশক্তি মন্ত্রক
[B] আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক
[C] নগর উন্নয়ন মন্ত্রক
[D] পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক
সঠিক উত্তর: B [আবাসন ও নগর বিষয়ক মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক (MoHUA) AMRUT 2.0-এর অধীনে “জল হাই AMRIT” প্রোগ্রাম চালু করেছে যাতে চিকিত্সা করা বর্জ্য জলের গুণমান উন্নত করা যায় এবং শহুরে এলাকায় এর পুনর্ব্যবহারকে প্রচার করা যায়৷ এই কর্মসূচির লক্ষ্য হল ভাল মানের পুনর্ব্যবহারযোগ্য জল উৎপাদনের জন্য পয়ঃনিষ্কাশন কেন্দ্রগুলি (STPs) পরিচালনা করার জন্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে উৎসাহিত করা। এটি শহরগুলির মধ্যে প্রতিযোগিতা বাড়াতে এবং কার্যকর জল ব্যবস্থাপনার জন্য তাদের সক্ষমতা বিকাশের জন্য একটি বিশুদ্ধ জল ক্রেডিট সিস্টেম চালু করে৷ এসটিপিগুলি পরিষ্কার জলের ক্রেডিট হিসাবে স্টার রেটিং (3 থেকে 5 স্টার) পাবে, ছয় মাসের জন্য বৈধ, এবং এই রেটিংগুলির উপর ভিত্তি করে কর্মক্ষমতা-ভিত্তিক প্রণোদনা প্রদান করা হবে।

 

35।সম্প্রতি ভারত চালু করা বিশ্বের প্রথম সরকারি-অর্থায়নকৃত মাল্টিমোডাল লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের নাম কী?
[A] Antriksh
[B] GTS-5
[C] BharatGen
[D] IndiaPT5
সঠিক উত্তর: C [BharatGen ]
দ্রষ্টব্য:
জনসেবা প্রদান এবং নাগরিকদের সম্পৃক্ততা উন্নত করার লক্ষ্যে একটি জেনারেটিভ এআই হিসাবে ভারতজেন কেন্দ্রীয় মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং নতুন দিল্লিতে উদ্বোধন করেছিলেন। এটি বিশ্বের প্রথম সরকারি-অর্থায়নকৃত মাল্টিমোডাল বৃহৎ ভাষার মডেল, যা ভারতীয় ভাষায় দক্ষ এবং অন্তর্ভুক্তিমূলক AI বিকাশের উপর দৃষ্টি নিবদ্ধ করে। প্রকল্পটি সম্পূর্ণ হতে দুই বছর সময় লাগবে এবং এতে সরকারি, বেসরকারি, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান উপকৃত হবে। ভারতজেন পাঠ্য এবং বক্তৃতা উভয়কেই সমর্থন করবে, ভারতের বিভিন্ন ভাষা ও সংস্কৃতির প্রতিনিধিত্ব নিশ্চিত করবে। এর রোডম্যাপে জুলাই 2026 পর্যন্ত মাইলফলক অন্তর্ভুক্ত রয়েছে এবং বিভিন্ন সেক্টর জুড়ে AI গ্রহণকে স্কেল করার লক্ষ্য রয়েছে।

 

36.সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন বিভাগ এবং NALSA দ্বারা সম্প্রতি চালু করা ‘SARTHIE 1.0’ উদ্যোগের উদ্দেশ্য কী?
[A] দেশের জিডিপি বৃদ্ধি করুন
[B] সচেতনতা এবং আইনি সহায়তার মাধ্যমে সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের ক্ষমতায়ন  
[C] ভারতে পর্যটনের প্রচার করুন
[D] যুবকদের মধ্যে ডিজিটাল সাক্ষরতা বাড়ান
সঠিক উত্তর: B [সচেতনতা এবং আইনি সহায়তার মাধ্যমে সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের ক্ষমতায়ন]
দ্রষ্টব্য:
সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন বিভাগ এবং জাতীয় আইনি পরিষেবা কর্তৃপক্ষ SARTHIE 1.0 চালু করেছে তফসিলি জাতি, ট্রান্সজেন্ডার এবং যাযাবর উপজাতিদের মতো সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের ক্ষমতায়নের জন্য। এই উদ্যোগের লক্ষ্য হল সচেতনতা বৃদ্ধি করা এবং সামাজিক কল্যাণমূলক প্রকল্পগুলিতে কার্যকর অ্যাক্সেস প্রচারের জন্য আইনি সহায়তা প্রদান করা। এটি সামাজিক ন্যায়বিচারকে এগিয়ে নিতে নির্বাহী ও বিচার বিভাগের মধ্যে সহযোগিতার সুবিধা দেয়। NALSA, 1987 সালের আইনি পরিষেবা কর্তৃপক্ষ আইনের অধীনে প্রতিষ্ঠিত, যোগ্য ব্যক্তিদের বিনামূল্যে আইনি পরিষেবা প্রদান করে এবং লোক আদালতের আয়োজন করে।

 

37।সম্প্রতি, দুটি সমালোচনামূলকভাবে বিপন্ন প্রজাতি, Micrixalus spelunca এবং Nyctibatrachus indraneili, কোন বাঘ সংরক্ষণে পাওয়া গেছে?
[A] কালাক্কাদ মুন্ডনথুরাই টাইগার রিজার্ভ
[B] আনামালাই টাইগার রিজার্ভ
[C] মুদুমালাই টাইগার রিজার্ভ
[D] সত্যমঙ্গলম টাইগার রিজার্ভ
সঠিক উত্তর: C [মুদুমালাই টাইগার রিজার্ভ]
দ্রষ্টব্য:
দুটি সমালোচনামূলকভাবে বিপন্ন উভচর প্রজাতি, Micrixalus spelunca (গুহা নাচানো ব্যাঙ) এবং Nyctibatrachus indraneili (Indraneil’s night frog), মুদুমালাই টাইগার রিজার্ভে আবিষ্কৃত হয়েছে। মুদুমালাই টাইগার রিজার্ভ তামিলনাড়ুর নীলগিরি জেলায় অবস্থিত এবং এটি নীলগিরি বায়োস্ফিয়ার রিজার্ভের অংশ। এই বায়োস্ফিয়ার রিজার্ভের মধ্যে রয়েছে কেরালার ওয়েনাদ বন্যপ্রাণী অভয়ারণ্য, কর্ণাটকের বান্দিপুর ন্যাশনাল পার্ক, মুকুরথি ন্যাশনাল পার্ক এবং সাইলেন্ট ভ্যালি, যা এটিকে জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য একটি গুরুত্বপূর্ণ এলাকা করে তুলেছে।

 

38.কোন সংস্থা সম্প্রতি “World Development Report (WDR)” প্রকাশ করেছে?
[A] বিশ্বব্যাংক
[B] আন্তর্জাতিক মুদ্রা তহবিল
[C] খাদ্য ও কৃষি সংস্থা
[D] জাতিসংঘের পরিবেশ কর্মসূচি
সঠিক উত্তরঃ A [বিশ্বব্যাংক]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাংকের সর্বশেষ বিশ্ব উন্নয়ন প্রতিবেদন মধ্যম আয়ের (MI) ফাঁদে ফোকাস করে, এই ফাঁদে থাকা অর্থনীতির অগ্রগতি হতে প্রায় 75 বছর সময় লাগতে পারে তা তুলে ধরে। 1987 সাল থেকে, বিশ্বব্যাংক অর্থনীতিকে চারটি বিভাগে শ্রেণীবদ্ধ করেছে: উচ্চ আয়, উচ্চ মধ্য আয়, নিম্ন মধ্যম আয় এবং নিম্ন আয়। উচ্চ-আয়ের দেশগুলি 41 থেকে দ্বিগুণ হয়ে 86-এ উন্নীত হয়েছে, নিম্ন-আয়ের দেশগুলি 49 থেকে 26-এ নেমে এসেছে। বর্তমানে, 108টি মধ্যম আয়ের দেশ রয়েছে, যা বিশ্ব জনসংখ্যার 75% এবং বৈশ্বিক জিডিপিতে প্রায় 38% অবদান রাখে।

 

39.সম্প্রতি আবিষ্কৃত ‘মিনি-মুন’-এর নাম কী যা প্রায় দুই মাস ধরে পৃথিবীকে প্রদক্ষিণ করবে?
[A] 2024 PT5
[B] অর্জুন
[C] শাস্ত্র
[D] NEO 2024
সঠিক উত্তর: A [2024 PT5]
দ্রষ্টব্য:
2024 PT5 হল একটি ছোট গ্রহাণু যা সম্প্রতি পৃথিবীর মাধ্যাকর্ষণ দ্বারা বন্দী, প্রায় 53 দিনের জন্য কক্ষপথে সেট করা হয়েছে। এটির কক্ষপথের বৈশিষ্ট্যগুলির মাধ্যমে ভারতের সাথে একটি অনন্য সংযোগ রয়েছে, কারণ এটি মহাভারতের বীরত্বপূর্ণ ব্যক্তিত্বের নামে নামকরণ করা অর্জুন গ্রহাণু বেল্ট নামে পরিচিত গ্রহাণুর একটি গ্রুপের অন্তর্গত। এই ঘটনাটি তাৎপর্যপূর্ণ কারণ এটি বৈজ্ঞানিক পর্যবেক্ষণের একটি বিরল সুযোগ প্রদান করে এবং জ্যোতির্বিদ্যা এবং ভারতীয় ঐতিহ্যের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ককে তুলে ধরে। গ্রহাণুটি খালি চোখে দেখা যায় না এবং এটি 25 নভেম্বর, 2024-এ পৃথিবীর কক্ষপথ ত্যাগ করবে।

 

40।সম্প্রতি, কেন্দ্র বন্যা কবলিত রাজ্যগুলির জন্য মোট কত আর্থিক সহায়তা অনুমোদন করেছে?
[A] 600 কোটি টাকা
[B] 675 কোটি টাকা
[C] 700 কোটি টাকা
[D] 750 কোটি টাকা
সঠিক উত্তর: B [ 675 কোটি টাকা]
দ্রষ্টব্য:
কেন্দ্র ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফান্ড (NDRF) থেকে বন্যায় ক্ষতিগ্রস্ত রাজ্য গুজরাট, মণিপুর এবং ত্রিপুরাকে সহায়তা করার জন্য ₹675 কোটি অনুমোদন করেছে। এই বর্ষায় ভারী বৃষ্টিপাত, বন্যা এবং ভূমিধসের কারণে গুজরাট ₹600 কোটি, মণিপুর ₹50 কোটি এবং ত্রিপুরা ₹25 কোটি পাবে। স্বরাষ্ট্র মন্ত্রক এই রাজ্যগুলিকে সহায়তা করার প্রতিশ্রুতির উপর জোর দিয়েছে। অন্যান্য ক্ষতিগ্রস্ত রাজ্যগুলির মধ্যে রয়েছে আসাম, মিজোরাম, কেরালা, নাগাল্যান্ড, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা এবং বিহার। আন্তঃমন্ত্রণালয় কেন্দ্রীয় দলগুলিকে ক্ষয়ক্ষতির মূল্যায়নের জন্য মোতায়েন করা হয়েছে, এবং অবশিষ্ট রাজ্যগুলির জন্য আরও সহায়তা তাদের রিপোর্টের উপর নির্ভর করবে।

 SOURCE-gktoday.in

     ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!