কারেন্ট-অ্যাফেয়ার্স-কুইজ- অক্টোবর-২০২৪-PART-2

গতকাল পর্যন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্ন  

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট-অ্যাফেয়ার্স-কুইজ- -২০২৪

অক্টোবর-২০২৪

PART-2

 

1.কোন দেশ সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ পাওয়ার জন্য ভারতের বিডকে সমর্থন করেছে?
[A] নেপাল
[B] শ্রীলঙ্কা
[C] ভুটান
[D] মিয়ানমার

 

সঠিক উত্তর:  C [ভুটান]
দ্রষ্টব্য:
জাতিসংঘ সাধারণ পরিষদের 79তম অধিবেশন চলাকালীন, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে একটি সংস্কারকৃত জাতিসংঘ নিরাপত্তা পরিষদে স্থায়ী আসনের জন্য ভারতের বিডের প্রতি জোরালো সমর্থন প্রকাশ করেছেন। তিনি ভারতের উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং গ্লোবাল সাউথের মধ্যে নেতৃত্বকে এই মর্যাদা পাওয়ার যোগ্য বলে জোর দিয়েছিলেন। ভুটান, যেটি সম্প্রতি স্বল্পোন্নত দেশ (LDC) বিভাগ থেকে স্নাতক হয়েছে, বর্তমান বৈশ্বিক বাস্তবতা প্রতিফলিত করার জন্য আরও প্রতিনিধিত্বশীল এবং কার্যকর নিরাপত্তা পরিষদের প্রয়োজনীয়তা তুলে ধরেছে।

 

2.সম্প্রতি খবরে দেখা “ক্যাসুরিনা গাছ” কোন দেশের অধিবাসী?
[A] চীন
[B] অস্ট্রেলিয়া
[C] নিউজিল্যান্ড
[D] রাশিয়া

 

সঠিক উত্তর: B [অস্ট্রেলিয়া]
দ্রষ্টব্য:
ঘূর্ণিঝড় গাজার ছয় বছর পর, তামিলনাড়ুর ভেদারানিয়ামের কৃষকরা তাদের ক্যাসুয়ারিনা (সাভুক্কু) আবাদের প্রথম ফসল কাটার জন্য প্রস্তুতি নিচ্ছেন। অস্ট্রেলিয়ার অধিবাসী Casuarina 19 শতকে ভারতে চালু হয়েছিল এবং এটি কাট্টাডি নামেও পরিচিত। এখানে চারটি প্রজাতির চাষ করা হয়: Casuarina equisetifolia, glauca, cunninghamaina, and junghuniana.
এর নাইট্রোজেন-ফিক্সিং ক্ষমতা এবং বিভিন্ন মাটি এবং জলবায়ুর সাথে অভিযোজনযোগ্যতা এটিকে বাণিজ্যিক এবং পরিবেশগত রোপণের জন্য আদর্শ করে তোলে। গ্রীষ্মমন্ডলীয়, উপক্রান্তীয় এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলে ক্যাসুয়ারিনাগুলি ভাল জন্মে, 10°C-33°C তাপমাত্রায় এবং 700-2000 মিমি বৃষ্টিপাতের মধ্যে উন্নতি লাভ করে।

 

3.খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন মন্ত্রকের মতে, বিশ্বব্যাপী ইথানল উৎপাদন ও ব্যবহারে ভারতের অবস্থান কী?
[A] দ্বিতীয়
[B] তৃতীয়
[C] পঞ্চম
[D] প্রথম

 

সঠিক উত্তর: B [তৃতীয়]
দ্রষ্টব্য:
ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম উত্পাদক এবং ইথানলের ভোক্তা হয়ে উঠেছে, প্রাথমিকভাবে আখ থেকে প্রাপ্ত। খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন মন্ত্রী, প্রহলাদ জোশী, হাইলাইট করেছেন যে গত এক দশকে আখের চাষ 18% বৃদ্ধি পেয়েছে, যা চিনি উৎপাদনে 40% বৃদ্ধিতে অবদান রেখেছে। ন্যূনতম সমর্থন মূল্যের মাধ্যমে সরকারের সহায়তা কৃষকদের আয়ের উন্নতি করেছে, তাদের পুনর্নবীকরণযোগ্য শক্তির ল্যান্ডস্কেপে গুরুত্বপূর্ণ অবদানকারী হিসাবে অবস্থান করছে, পাশাপাশি ভারতের শক্তির স্বাধীনতা বাড়ানোর লক্ষ্যে জাতীয় সবুজ হাইড্রোজেন মিশনের মতো উদ্যোগগুলি।

 

4.কোন মহাকাশ সংস্থা সম্প্রতি স্যাটেলাইট বিচ্ছিন্নতার ঘটনা অধ্যয়নের জন্য ‘DRACO মিশন’ ঘোষণা করেছে?
[A] ইউরোপীয় মহাকাশ সংস্থা (ESA)
[B] ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)
[C] চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (CNSA)
[D] জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (JAXA)

 

সঠিক উত্তর: A [ইউরোপীয় মহাকাশ সংস্থা (ESA) 
দ্রষ্টব্য:
ESA 2027 সালে DRACO (Destructive Reentry Assessment Container Object) নামে একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে যাতে পুনরায় প্রবেশের সময় স্যাটেলাইট বিচ্ছিন্নতা অধ্যয়ন করা যায়। DRACO উপগ্রহগুলি কীভাবে বিচ্ছিন্ন হয়ে যায় তার তথ্য সংগ্রহ করে মহাকাশের ধ্বংসাবশেষ কমাতে সাহায্য করার লক্ষ্য রাখে। মিশনটি বায়ুমণ্ডলের সাথে বস্তুগত মিথস্ক্রিয়া সহ পুনরায় প্রবেশের পরিবেশগত প্রভাবও অধ্যয়ন করবে। ডেইমোস, একটি ইউরোপীয় কোম্পানি, 200 কিলোগ্রাম স্যাটেলাইটটি তৈরি করবে। DRACO পুনরায় প্রবেশের সময় ডেটা রেকর্ড করার জন্য ক্যামেরা এবং সেন্সর সহ একটি 40-সেন্টিমিটার ক্যাপসুল বহন করবে। ক্যাপসুলটি পুনরায় প্রবেশের পর প্যারাসুট নামিয়ে দেবে, সমুদ্রে হারিয়ে যাওয়ার আগে গুরুত্বপূর্ণ তথ্য পাঠাবে।

 

5.সম্প্রতি খবরে দেখা যায় লেপ্টোস্পাইরোসিস কোন জীবের কারণে হয়?
[A] ব্যাকটেরিয়া
[B] ভাইরাস
[C] ছত্রাক
[D] প্রোটোজোয়া

 

সঠিক উত্তর: A [ব্যাকটেরিয়া]
নোট:
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান সম্প্রতি লেপ্টোস্পাইরোসিসে আক্রান্ত হয়েছেন। লেপ্টোস্পাইরোসিস একটি ব্যাকটেরিয়াজনিত রোগ যা মানুষ এবং প্রাণীকে প্রভাবিত করে, সংক্রামিত প্রাণীর প্রস্রাব বা দূষিত পরিবেশের সাথে যোগাযোগের মাধ্যমে সংক্রমণ হয়। এটি কাটা বা শ্লেষ্মা ঝিল্লির মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে একটি উল্লেখযোগ্য জনস্বাস্থ্য উদ্বেগ হিসেবে স্বীকৃতি দেয়, বিশেষ করে গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে। লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, পেশীতে ব্যথা এবং গুরুতর ক্ষেত্রে লিভারের ক্ষতি।

 

6.NAMASTE স্কিম, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন কর্মী গোষ্ঠীর সাথে সম্পর্কিত?
[A] কৃষি কর্মী
[B] স্বাস্থ্যকর্মী
[C] নির্মাণ শ্রমিক
[D] স্যানিটেশন কর্মী

 

সঠিক উত্তর: D [স্যানিটেশন কর্মী]
দ্রষ্টব্য:
ভারত সরকার নর্দমা এবং সেপটিক ট্যাঙ্ক কর্মীদের (SSWs) সমর্থন করতে এবং নর্দমা পরিষ্কারের যান্ত্রিকীকরণের জন্য NAMASTE প্রোগ্রাম চালু করেছে। 38,000-এরও বেশি কর্মী প্রোফাইল করা হয়েছে, যার মধ্যে 68.9% তফসিলি জাতি থেকে, 14.7% অন্যান্য অনগ্রসর শ্রেণী থেকে এবং 8.3% তপশিলি উপজাতি থেকে৷ এই কর্মসূচির লক্ষ্য হল বিপজ্জনক ম্যানুয়াল ক্লিনিংয়ের কারণে মৃত্যু রোধ করা, যেখানে 2019 থেকে 2023 সালের মধ্যে 377টি মৃত্যু রেকর্ড করা হয়েছে। ভারত জুড়ে প্রায় 100,000 SSW সহ 12টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে প্রোফাইলিং সম্পন্ন হয়েছে। স্ব-কর্মসংস্থান প্রকল্পের জন্য 191 জন সুবিধাভোগীকে মূলধন ভর্তুকিতে 2.26 কোটি টাকা বিতরণ করা হয়েছে।

 

7.সম্প্রতি, আরবান গভর্নেন্স ইনডেক্সে (UGI) শীর্ষ স্থান অধিকার করেছে কোন রাজ্য?
[A] ওড়িশা
[B] মহারাষ্ট্র
[C] কেরালা
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর:   [কেরালা]
দ্রষ্টব্য:
কেরালা আরবান গভর্নেন্স ইনডেক্সে (UGI) শীর্ষস্থান অর্জন করেছে, ভারতের শহরগুলির মূল্যায়নকারী প্রজা ফাউন্ডেশনের একটি সমীক্ষা। 100-এর মধ্যে 59.31 স্কোর করে, এটি আর্থিক ক্ষমতায়ন এবং স্থানীয় শাসনে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। নগর প্রশাসনের ক্ষমতায়নে চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও বিকেন্দ্রীভূত পরিকল্পনার প্রতি রাষ্ট্রের প্রতিশ্রুতি স্বীকার করা হয়েছে। ভারত জুড়ে নগর শাসনের প্রতিযোগিতামূলক প্রকৃতি তুলে ধরে ওড়িশা 55.10 স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

 

8.সি রবিনস, একটি অনন্য মাছের প্রজাতি যা তাদের “হাঁটা” ক্ষমতার জন্য পরিচিত, প্রাথমিকভাবে কোন ধরনের আবাসস্থলে পাওয়া যায়?
[A]  ক্রান্তীয়এবং উপক্রান্তীয় মহাসাগর
[B] ভূগর্ভস্থ গুহা
[C] লবণাক্ত হ্রদ
[D] মিষ্টি জলের নদী

 

সঠিক উত্তর: A [ক্রান্তীয় এবং উপক্রান্তীয় মহাসাগর]
দ্রষ্টব্য:
বর্তমান জীববিজ্ঞানের একটি সাম্প্রতিক গবেষণা সি রবিনসের বিবর্তনীয় অভিযোজন অন্বেষণ করেছে, একটি অনন্য মাছের প্রজাতি যা তাদের “হাঁটা” ক্ষমতার জন্য পরিচিত। গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় মহাসাগরে পাওয়া এই নীচের বাসকারী মাছগুলির ছয়টি পায়ের মতো উপাঙ্গ রয়েছে যা তাদের পাখনার সম্প্রসারণ। এই অভিযোজন তাদের সমুদ্রের তলদেশে হাঁটতে এবং লুকানো শিকারের স্বাদ নিতে দেয়। অধ্যয়নটি প্রকাশ করে যে এই উপাঙ্গগুলির জন্য দায়ী জিনগুলি মানুষের অঙ্গপ্রত্যঙ্গ গঠনের অনুরূপ, যা প্রাচীন মাছ কীভাবে মানুষ সহ চার অঙ্গবিশিষ্ট প্রাণীতে বিবর্তিত হয়েছিল তার অন্তর্দৃষ্টি প্রদান করে।

 

9.সম্প্রতি খবরে দেখা ‘মাউন্ট ইরেবাস’ কোন মহাদেশে অবস্থিত?
[A] অস্ট্রেলিয়া
[B] ইউরোপ
[C] অ্যান্টার্কটিকা
[D] আফ্রিকা

 

সঠিক উত্তর: C [অ্যান্টার্কটিকা]
দ্রষ্টব্য:
মাউন্ট ইরেবাস, অ্যান্টার্কটিকার দ্বিতীয় বৃহত্তম আগ্নেয়গিরি, অপ্রত্যাশিতভাবে সোনার ধূলিকণা ছড়াচ্ছে, বিজ্ঞানীরা অবাক। সাধারণত, আগ্নেয়গিরি থেকে বাষ্প, গ্যাস এবং শিলা নির্গত হয়, কিন্তু এখন ক্ষুদ্র ক্ষুদ্র স্বর্ণের কণাও বের হচ্ছে। এই কণাগুলি আগ্নেয়গিরি থেকে 621 মাইল দূরে পাওয়া গেছে, যার মূল্য প্রায় 6,000 ডলার (5 লাখ টাকা)। নাসার বিজ্ঞানীরা পরামর্শ দিয়েছেন যে গলিত শিলা ভূপৃষ্ঠে সোনার কণা নিয়ে এসেছে, যা অ্যান্টার্কটিকার উপ-শূন্য তাপমাত্রায় স্ফটিক হয়ে গেছে। অন্যান্য আগ্নেয়গিরি গ্যাস বা তরল আকারে স্বর্ণ উৎপন্ন করলে, মাউন্ট ইরেবাস অনন্যভাবে বাতাসের দ্বারা বহন করা কঠিন সোনার কণাকে মুক্তি দেয়। 

10.সম্প্রতি, কোন দেশ বিশ্বের বৃহত্তম নৌ প্রতিরক্ষা প্রদর্শনী ‘ইউরোনাভাল 2024’ আয়োজন করে?
[A] চীন
[B] ফ্রান্স
[C] ভারত
[D] রাশিয়া

 

সঠিক উত্তর: B [ফ্রান্স]
দ্রষ্টব্য:
EURONAVAL 2024, বিশ্বের শীর্ষস্থানীয় নৌ প্রতিরক্ষা প্রদর্শনী, 4-7 নভেম্বর, 2024, প্যারিসে অনুষ্ঠিত হবে। পাঁচটি মহাদেশ জুড়ে প্রায় 500 প্রদর্শক প্রত্যাশিত। ব্রাজিল, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং জার্মানি সহ 13টি দেশ তাদের নিজস্ব জাতীয় প্যাভিলিয়নগুলি সংগঠিত করবে। এই প্রধান নৌ প্রতিরক্ষা বাণিজ্য শোতে অংশগ্রহণের জন্য আমন্ত্রিত 104টি দেশের মধ্যে ভারত রয়েছে।
11.সম্প্রতি, কে 2022 সালের জন্য ‘দাদাসাহেব ফালকে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেয়েছেন?
[A] মিঠুন চক্রবর্তী
[B] অমিতাভ বচ্চন
[C] ধর্মেন্দ্র
[D] পঙ্কজ ত্রিপাঠী

 

সঠিক উত্তরঃ A [মিঠুন চক্রবর্তী]
দ্রষ্টব্য:
কিংবদন্তি অভিনেতা মিঠুন চক্রবর্তী ভারতের সর্বোচ্চ সিনেমা সম্মান 2022-এর জন্য দাদাসাহেব ফালকে লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার পেয়েছেন। চলচ্চিত্র উৎসব অধিদপ্তর দ্বারা প্রতি বছর জাতীয় চলচ্চিত্র পুরস্কারে উপস্থাপিত হয়, এটি ভারতীয় চলচ্চিত্রে অসামান্য অবদানকে স্বীকৃতি দেয়। পুরস্কারের মধ্যে রয়েছে একটি সোনার পদ্ম, ₹10 লক্ষ নগদ পুরস্কার এবং একটি শাল। ভারতীয় চলচ্চিত্রের জনক দাদাসাহেব ফালকেকে সম্মান জানাতে ভারত সরকার কর্তৃক প্রতিষ্ঠিত এই পুরস্কারটি প্রথম 1969 সালে অভিনেত্রী দেবিকা রানীকে দেওয়া হয়। দাদাসাহেব ফালকে, 1870 সালে জন্মগ্রহণ করেন, 1913 সালে ভারতের প্রথম ফিচার ফিল্ম, রাজা হরিশচন্দ্র পরিচালনা করেন এবং 19 বছরে আরও 95টি চলচ্চিত্র নির্মাণ করেন।

 

12।সম্প্রতি, জলের দক্ষ পুনঃব্যবহারের জন্য রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে উৎসাহিত করার জন্য কোন মন্ত্রক “জল হি আমৃত” প্রোগ্রাম চালু করেছে?
[A] জলশক্তি মন্ত্রক
[B] আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক
[C] নগর উন্নয়ন মন্ত্রক
[D] পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক

 

সঠিক উত্তর: B [আবাসন ও নগর বিষয়ক মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক (MoHUA) AMRUT 2.0-এর অধীনে “জল হাই AMRIT” প্রোগ্রাম চালু করেছে যাতে চিকিত্সা করা বর্জ্য জলের গুণমান উন্নত করা যায় এবং শহুরে এলাকায় এর পুনর্ব্যবহারকে প্রচার করা যায়৷ এই কর্মসূচির লক্ষ্য হল ভাল মানের পুনর্ব্যবহারযোগ্য জল উৎপাদনের জন্য পয়ঃনিষ্কাশন কেন্দ্রগুলি (STPs) পরিচালনা করার জন্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে উৎসাহিত করা। এটি শহরগুলির মধ্যে প্রতিযোগিতা বাড়াতে এবং কার্যকর জল ব্যবস্থাপনার জন্য তাদের সক্ষমতা বিকাশের জন্য একটি বিশুদ্ধ জল ক্রেডিট সিস্টেম চালু করে৷ এসটিপিগুলি পরিষ্কার জলের ক্রেডিট হিসাবে স্টার রেটিং (3 থেকে 5 স্টার) পাবে, ছয় মাসের জন্য বৈধ, এবং এই রেটিংগুলির উপর ভিত্তি করে কর্মক্ষমতা-ভিত্তিক প্রণোদনা প্রদান করা হবে।

 

13.সম্প্রতি ভারত চালু করা বিশ্বের প্রথম সরকারি-অর্থায়নকৃত মাল্টিমোডাল লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের নাম কী?
[A] Antriksh
[B] GTS-5
[C] BharatGen
[D] IndiaPT5

 

সঠিক উত্তর:  C [BharatGen ]
দ্রষ্টব্য:
জনসেবা প্রদান এবং নাগরিকদের সম্পৃক্ততা উন্নত করার লক্ষ্যে একটি জেনারেটিভ এআই হিসাবে ভারতজেন কেন্দ্রীয় মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং নতুন দিল্লিতে উদ্বোধন করেছিলেন। এটি বিশ্বের প্রথম সরকারি-অর্থায়নকৃত মাল্টিমোডাল বৃহৎ ভাষার মডেল, যা ভারতীয় ভাষায় দক্ষ এবং অন্তর্ভুক্তিমূলক AI বিকাশের উপর দৃষ্টি নিবদ্ধ করে। প্রকল্পটি সম্পূর্ণ হতে দুই বছর সময় লাগবে এবং এতে সরকারি, বেসরকারি, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান উপকৃত হবে। ভারতজেন পাঠ্য এবং বক্তৃতা উভয়কেই সমর্থন করবে, ভারতের বিভিন্ন ভাষা ও সংস্কৃতির প্রতিনিধিত্ব নিশ্চিত করবে। এর রোডম্যাপে জুলাই 2026 পর্যন্ত মাইলফলক অন্তর্ভুক্ত রয়েছে এবং বিভিন্ন সেক্টর জুড়ে AI গ্রহণকে স্কেল করার লক্ষ্য রয়েছে।

 

14.সম্প্রতি, দুটি সমালোচনামূলকভাবে বিপন্ন প্রজাতি, Micrixalus spelunca এবং Nyctibatrachus indraneili, কোন বাঘ সংরক্ষণে পাওয়া গেছে?
[A] কালাক্কাদ মুন্ডনথুরাই টাইগার রিজার্ভ
[B] আনামালাই টাইগার রিজার্ভ
[C] মুদুমালাই টাইগার রিজার্ভ
[D] সত্যমঙ্গলম টাইগার রিজার্ভ

 

সঠিক উত্তর:  C [মুদুমালাই টাইগার রিজার্ভ]
দ্রষ্টব্য:
দুটি সমালোচনামূলকভাবে বিপন্ন উভচর প্রজাতি, Micrixalus spelunca (গুহা নাচানো ব্যাঙ) এবং Nyctibatrachus indraneili (Indraneil’s night frog), মুদুমালাই টাইগার রিজার্ভে আবিষ্কৃত হয়েছে। মুদুমালাই টাইগার রিজার্ভ তামিলনাড়ুর নীলগিরি জেলায় অবস্থিত এবং এটি নীলগিরি বায়োস্ফিয়ার রিজার্ভের অংশ। এই বায়োস্ফিয়ার রিজার্ভের মধ্যে রয়েছে কেরালার ওয়েনাদ বন্যপ্রাণী অভয়ারণ্য, কর্ণাটকের বান্দিপুর ন্যাশনাল পার্ক, মুকুরথি ন্যাশনাল পার্ক এবং সাইলেন্ট ভ্যালি, যা এটিকে জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য একটি গুরুত্বপূর্ণ এলাকা করে তুলেছে।

 

15।কোন সংস্থা সম্প্রতি “World Development Report (WDR)” প্রকাশ করেছে?
[A] বিশ্বব্যাংক
[B] আন্তর্জাতিক মুদ্রা তহবিল
[C] খাদ্য ও কৃষি সংস্থা
[D] জাতিসংঘের পরিবেশ কর্মসূচি

 

সঠিক উত্তরঃ A [বিশ্বব্যাংক]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাংকের সর্বশেষ বিশ্ব উন্নয়ন প্রতিবেদন মধ্যম আয়ের (MI) ফাঁদে ফোকাস করে, এই ফাঁদে থাকা অর্থনীতির অগ্রগতি হতে প্রায় 75 বছর সময় লাগতে পারে তা তুলে ধরে। 1987 সাল থেকে, বিশ্বব্যাংক অর্থনীতিকে চারটি বিভাগে শ্রেণীবদ্ধ করেছে: উচ্চ আয়, উচ্চ মধ্য আয়, নিম্ন মধ্যম আয় এবং নিম্ন আয়। উচ্চ-আয়ের দেশগুলি 41 থেকে দ্বিগুণ হয়ে 86-এ উন্নীত হয়েছে, নিম্ন-আয়ের দেশগুলি 49 থেকে 26-এ নেমে এসেছে। বর্তমানে, 108টি মধ্যম আয়ের দেশ রয়েছে, যা বিশ্ব জনসংখ্যার 75% এবং বৈশ্বিক জিডিপিতে প্রায় 38% অবদান রাখে।

 

16.সম্প্রতি আবিষ্কৃত ‘মিনি-মুন’-এর নাম কী যা প্রায় দুই মাস ধরে পৃথিবীকে প্রদক্ষিণ করবে?
[A] 2024 PT5
[B] অর্জুন
[C] শাস্ত্র
[D] NEO 2024

 

সঠিক উত্তর: A [2024 PT5]
দ্রষ্টব্য:
2024 PT5 হল একটি ছোট গ্রহাণু যা সম্প্রতি পৃথিবীর মাধ্যাকর্ষণ দ্বারা বন্দী, প্রায় 53 দিনের জন্য কক্ষপথে সেট করা হয়েছে। এটির কক্ষপথের বৈশিষ্ট্যগুলির মাধ্যমে ভারতের সাথে একটি অনন্য সংযোগ রয়েছে, কারণ এটি মহাভারতের বীরত্বপূর্ণ ব্যক্তিত্বের নামে নামকরণ করা অর্জুন গ্রহাণু বেল্ট নামে পরিচিত গ্রহাণুর একটি গ্রুপের অন্তর্গত। এই ঘটনাটি তাৎপর্যপূর্ণ কারণ এটি বৈজ্ঞানিক পর্যবেক্ষণের একটি বিরল সুযোগ প্রদান করে এবং জ্যোতির্বিদ্যা এবং ভারতীয় ঐতিহ্যের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ককে তুলে ধরে। গ্রহাণুটি খালি চোখে দেখা যায় না এবং এটি 25 নভেম্বর, 2024-এ পৃথিবীর কক্ষপথ ত্যাগ করবে।

 

17.NITI Aayog কোন রাজ্যে মহিলা উদ্যোক্তা প্ল্যাটফর্ম (WEP) এর প্রথম রাজ্য অধ্যায় চালু করেছে?
[A] তেলেঙ্গানা
[B] কেরালা
[C] মহারাষ্ট্র
[D] ওড়িশা

 

সঠিক উত্তর:  A[তেলেঙ্গানা]
দ্রষ্টব্য:
NITI Aayog তেলেঙ্গানায় মহিলা উদ্যোক্তা প্ল্যাটফর্মের (WEP) প্রথম রাজ্য অধ্যায় চালু করেছে। এটি WE হাব এবং রাজ্য সরকারের সহযোগিতায় করা হয়েছিল। প্ল্যাটফর্মটি অর্থ ও পরামর্শের অভাবের মতো সমস্যাগুলি মোকাবেলা করে নারী উদ্যোক্তাদের সমর্থন করে। এটি ডিজিটাল দক্ষতা, আর্থিক পরিষেবা এবং বাজার সংযোগের উপর দৃষ্টি নিবদ্ধ করে। 30,000 এরও বেশি নারী উদ্যোক্তা এবং 400 জন পরামর্শদাতা এই প্ল্যাটফর্মের অংশ। WE Hub রাজ্যে WEP-সম্পর্কিত কার্যক্রম পরিচালনা করবে।

 

18.সম্প্রতি ইরানের বন্দর আব্বাসে পৌঁছে প্রথম প্রশিক্ষণ স্কোয়াড্রনের (1TS) অংশ কোন জাহাজ?
[A] INS বিক্রান্ত, INS Kora, ICGS Vishwast
[B] INS Tir, INS শার্দুল, ICGS Veera
[C] INS Karanj, INS Kulish, ICGS Sarang
[D] INS কোচি, INS চেন্নাই, ICGS Banshee

 

সঠিক উত্তর: B [INS Tir, INS Shardul, ICGS Veera]
নোট:
আইএনএস তির, আইএনএস শার্দুল এবং আইসিজিএস ভিরার সাথে, ভারতের প্রথম প্রশিক্ষণ স্কোয়াড্রনের অংশ হিসাবে ইরানের বন্দর আব্বাস পরিদর্শন করেছিল। এই মোতায়েনের লক্ষ্য ভারতীয় নৌবাহিনী এবং ইরানের নৌবাহিনীর মধ্যে সামুদ্রিক নিরাপত্তা এবং সহযোগিতা বৃদ্ধি করা। কার্যক্রমের মধ্যে রয়েছে পেশাদার বিনিময় এবং মেরিটাইম পার্টনারশিপ এক্সারসাইজ (MPX)। এই সফরটি তার সাগর (অঞ্চলের সকলের জন্য নিরাপত্তা এবং বৃদ্ধি) দৃষ্টিভঙ্গির প্রতি ভারতের প্রতিশ্রুতি প্রতিফলিত করে, আঞ্চলিক অংশীদারদের সাথে শক্তিশালী সম্পর্ক গড়ে তোলে। পূর্ববর্তী মিথস্ক্রিয়াগুলির মধ্যে রয়েছে মুম্বাই সফররত ইরানী নৌ জাহাজগুলি, পারস্য উপসাগরীয় অঞ্চলে চলমান নৌ কূটনীতি এবং প্রশিক্ষণ সহযোগিতার উপর জোর দেওয়া।

 

19.সম্প্রতি, কোন রাজ্য সরকার বাগপত, হাতরাস এবং কাসগঞ্জে তিনটি নতুন মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করেছে?
[A] উত্তরপ্রদেশ
[B] মধ্যপ্রদেশ
[C] গুজরাট
[D] হরিয়ানা

 

সঠিক উত্তর: A [উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
উত্তরপ্রদেশ বাগপত, হাতরাস এবং কাসগঞ্জে তিনটি নতুন মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করবে, একটি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (PPP) এবং কেন্দ্রীয় সরকারের ভায়াবিলিটি গ্যাপ ফান্ডিং (VGF) স্কিমের মাধ্যমে 300 MBBS আসন যোগ করবে। এই সম্প্রসারণ রাজ্যে চিকিৎসা পরিকাঠামো উন্নত করার একটি বৃহত্তর প্রচেষ্টার অংশ, 2017 সালে মোট মেডিকেল কলেজের সংখ্যা 39টি থেকে 78-এ উন্নীত হয়েছে। 2017 সাল থেকে, উত্তরপ্রদেশে MBBS আসনের সংখ্যা 108% বৃদ্ধি পেয়েছে এবং 181% বৃদ্ধি পেয়েছে। স্নাতকোত্তর মেডিকেল আসন।

 

20।সম্প্রতি খবরে দেখা গেল ‘সারকো পড’ কী?
[A] ইথানেশিয়া ডিভাইস
[B] মহাকাশযান
[C] আক্রমণাত্মক আগাছা
[D] বড় ভাষার মডেল

 

সঠিক উত্তর:  A [ইউথেনেশিয়া ডিভাইস]
দ্রষ্টব্য:
সুইস পুলিশ একজন 64 বছর বয়সী আমেরিকান মহিলার মৃত্যুর সাথে জড়িত চারজনকে গ্রেপ্তার করেছে যারা 23 সেপ্টেম্বর, 2024-এ সারকো নামক একটি “আত্মহত্যার পড” ব্যবহার করেছিল। ইউথেনেসিয়া একজন ডাক্তারকে একটি প্রাণঘাতী ওষুধ দিয়েছিল, যখন সাহায্যকারী মৃত্যু ব্যক্তিদের অনুমতি দেয় চিকিৎসা সহায়তা সহ একটি প্রাণঘাতী পদার্থ স্ব-প্রশাসন। সারকো পড, ইউথানেশিয়া ডিভাইস, ডক্টর ফিলিপ নিটস্কের তৈরি, শান্তিপূর্ণ এবং নিয়ন্ত্রিত সাহায্যকারী আত্মহত্যার জন্য ডিজাইন করা হয়েছে। এটি “মর্যাদার সাথে মৃত্যু” প্রচার করে, তবে এর আইনগত অবস্থা অবস্থান অনুসারে পরিবর্তিত হয়। পডটি বহনযোগ্য, যা ব্যক্তিদের চিকিৎসা সহায়তা ছাড়াই স্বায়ত্তশাসিতভাবে তাদের জীবন শেষ করতে সক্ষম করে।
21।পাঁচশো মিটার অ্যাপারচার স্ফেরিক্যাল টেলিস্কোপ (FAST), যা খবরে দেখা গেছে, কোন দেশে অবস্থিত?
[A] অস্ট্রেলিয়া
[B] রাশিয়া
[C] চীন
[D] ভারত

 

সঠিক উত্তর:  C[চীন]
নোট:
চীন ফাইভ-হান্ড্রেড অ্যাপারচার স্ফেরিক্যাল টেলিস্কোপ (ফাস্ট) সম্প্রসারণের দ্বিতীয় ধাপ শুরু করেছে। FAST, Guizhou প্রদেশে অবস্থিত, বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে সংবেদনশীল রেডিও টেলিস্কোপ, যার ব্যাস 500 মিটার এবং 30টি ফুটবল মাঠের সমান একটি গ্রহণযোগ্য এলাকা। এর লক্ষ্যগুলির মধ্যে রয়েছে নিরপেক্ষ হাইড্রোজেন সনাক্ত করা, পালসার আবিষ্কার করা, মহাকর্ষীয় তরঙ্গ সনাক্তকরণে অংশগ্রহণ করা এবং বহির্জাগতিক বুদ্ধিমত্তা অনুসন্ধান করা। FAST উচ্চ-রেজোলিউশনের স্বর্গীয় গবেষণার জন্য আন্তর্জাতিক নেটওয়ার্কগুলিতেও যোগদান করে। ডেটা সিস্টেমটি অস্ট্রেলিয়ার ICRAR এবং ইউরোপীয় সাউদার্ন অবজারভেটরি (ESO) এর সহযোগিতায় তৈরি করা হয়েছে।

 

22।2025-26 সালের মধ্যে ভোজ্য তেলের জাতীয় মিশন – অয়েল পাম (NMEO-OP) এর অধীনে অপরিশোধিত পাম তেলের লক্ষ্যমাত্রা কত?
[A] 5 লাখ টন
[B] 11.20 লাখ টন
[C] 2.50 লাখ টন
[D] 16.50 লাখ টন

 

সঠিক উত্তর: B [11.20 লাখ টন]
দ্রষ্টব্য:
NMEO-OP-এর অধীনে টেকসই তেল পাম চাষের উপর একটি জাতীয় স্তরের মাল্টি-স্টেকহোল্ডার পরামর্শমূলক কর্মশালা সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। কর্মশালাটি ভারতে তেল পাম চাষ এবং অপরিশোধিত পাম তেলের উৎপাদন বৃদ্ধির উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি ভোজ্য তেল-অয়েল পাম (NMEO-OP) জাতীয় মিশন বাস্তবায়নের জন্য টেকসই অনুশীলন এবং কৌশল নিয়ে আলোচনা করার জন্য বিভিন্ন স্টেকহোল্ডারদের জড়িত করে। তেল পাম চাষ এবং অপরিশোধিত পাম তেলের উৎপাদন বাড়াতে ভারত 2021 সালের আগস্টে NMEO-OP চালু করেছিল। এটি উত্তর-পূর্ব অঞ্চল এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জকে কেন্দ্র করে। কেন্দ্রীয় সরকারের কাছ থেকে 8,844 কোটি রুপি সহ প্রকল্পটির আর্থিক ব্যয় 11,040 কোটি রুপি রয়েছে। এটি 2025-26 সালের মধ্যে তেল পাম চাষ 3.5 লক্ষ হেক্টর থেকে 10 লক্ষ হেক্টরে এবং অপরিশোধিত পাম তেলের উৎপাদন 11.20 লক্ষ টনে উন্নীত করার লক্ষ্য রাখে।

 

23।ভারতীয় সেনাবাহিনী কর্তৃক আয়োজিত “চাণক্য প্রতিরক্ষা সংলাপ-2024” এর থিম কি?
[A] জাতি গঠনে চালক: ব্যাপক নিরাপত্তার মাধ্যমে বৃদ্ধির জ্বালানি
[B] Viksit ভারতে ভারতের পথ
[C] ভারত এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে সুরক্ষিত করা
[D] সামরিক প্রযুক্তিতে উদ্ভাবন

 

সঠিক উত্তর: A [জাতি গঠনে চালক: ব্যাপক নিরাপত্তার মাধ্যমে বৃদ্ধির জ্বালানি]
দ্রষ্টব্য:
ভারতীয় সেনাবাহিনী, সেন্টার ফর ল্যান্ড ওয়ারফেয়ার স্টাডিজ (CLAWS) এর সাথে 24-25 অক্টোবর, 2024 তারিখে নতুন দিল্লিতে চাণক্য প্রতিরক্ষা সংলাপ-2024-এর আয়োজন করেছে। ইভেন্টটি “দেশ গঠনে চালক: ব্যাপক নিরাপত্তার মাধ্যমে বৃদ্ধির জ্বালানি” বিষয়ক ফোকাস করবে। সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী পর্দা-উত্থাপন অনুষ্ঠানে 2047 সালের মধ্যে একটি সুরক্ষিত এবং সমৃদ্ধ ভারতের জন্য একটি দৃষ্টিভঙ্গির উপর জোর দিয়েছিলেন। সংলাপের লক্ষ্য হল আলোচনার প্রচার, কৌশলগত অংশীদারিত্ব গড়ে তোলা এবং জাতীয় নিরাপত্তা ও উন্নয়নের জন্য কার্যকর অন্তর্দৃষ্টি তৈরি করা। এটি জাতীয় ও আন্তর্জাতিক নেতা, নীতিনির্ধারক এবং বিশেষজ্ঞদের উন্নয়নের মাধ্যমে নিরাপত্তার বিষয়ে তাদের জ্ঞান ভাগ করে নেওয়ার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করবে।

 

24.সম্প্রতি উত্তরাখণ্ডের ক্যামেরায় রেকর্ড করা হয়েছে কোন প্রাণী, যা সাধারণত রাটেল নামে পরিচিত?
[A] পান্ডা
[B] স্লথ
[C] মধু ব্যাজার
[D] কোয়ালা

 

সঠিক উত্তর:  C [মধু ব্যাজার ]
দ্রষ্টব্য:
প্রথম মধুর ব্যাজার (মেলিভোরা ক্যাপেনসিস), যা রাটেল নামেও পরিচিত, 7 জানুয়ারী, 2024-এ উত্তরাখণ্ডের তরাই পূর্ব বন বিভাগে ক্যামেরায় রেকর্ড করা হয়েছিল। 2024. বন্যপ্রাণী সুরক্ষা আইনের তফসিল I এর অধীনে সুরক্ষিত মধু ব্যাজারটি শারদা নদী খালের কাছে দেখা গেছে। আইইউসিএন দ্বারা “নিম্নতম উদ্বেগ” হিসাবে তালিকাভুক্ত হওয়া সত্ত্বেও, এটি ভারতে খুব কমই দেখা যায়।

 

25।সম্প্রতি খবরে দেখা গেল ‘সারকো পড’ কী?
[A] ইথানেশিয়া ডিভাইস
[B] মহাকাশযান
[C] আক্রমণাত্মক আগাছা
[D] বড় ভাষার মডেল

 

সঠিক উত্তর: A [ইউথেনেশিয়া ডিভাইস]
দ্রষ্টব্য:
সুইস পুলিশ একজন 64 বছর বয়সী আমেরিকান মহিলার মৃত্যুর সাথে জড়িত চারজনকে গ্রেপ্তার করেছে যারা 23 সেপ্টেম্বর, 2024-এ সারকো নামক একটি “আত্মহত্যার পড” ব্যবহার করেছিল। ইউথেনেসিয়া একজন ডাক্তারকে একটি প্রাণঘাতী ওষুধ দিয়েছিল, যখন সাহায্যকারী মৃত্যু ব্যক্তিদের অনুমতি দেয় চিকিৎসা সহায়তা সহ একটি প্রাণঘাতী পদার্থ স্ব-প্রশাসন। সারকো পড, ইউথানেশিয়া ডিভাইস, ডক্টর ফিলিপ নিটস্কের তৈরি, শান্তিপূর্ণ এবং নিয়ন্ত্রিত সাহায্যকারী আত্মহত্যার জন্য ডিজাইন করা হয়েছে। এটি “মর্যাদার সাথে মৃত্যু” প্রচার করে, তবে এর আইনগত অবস্থা অবস্থান অনুসারে পরিবর্তিত হয়। পডটি বহনযোগ্য, যা ব্যক্তিদের চিকিৎসা সহায়তা ছাড়াই স্বায়ত্তশাসিতভাবে তাদের জীবন শেষ করতে সক্ষম করে।

 

26.কোন রাজ্য সরকার সম্প্রতি দেশি (দেশী) গরুকে ‘রাজ্যমাতা-গোমাতা’ হিসাবে ঘোষণা করেছে?
[A] ঝাড়খণ্ড
[B] বিহার
[C] মহারাষ্ট্র
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: C [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
মহারাষ্ট্র সরকার দেশীয় গরুর জাতগুলিকে তাদের সাংস্কৃতিক ও কৃষিগত তাত্পর্যের জন্য ‘রাজ্যমাতা-গোমাতা’ উপাধি দিয়েছে। রাজ্য নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বে মন্ত্রিসভা এই সিদ্ধান্ত নিয়েছে। বিবৃতিতে বৈদিক যুগ থেকে ভারতীয় সংস্কৃতিতে গরুর গুরুত্ব তুলে ধরা হয়েছে। দেশীয় গরুর দুধ, গোবর এবং মূত্র আয়ুর্বেদ, পঞ্চগব্য চিকিৎসা এবং জৈব চাষে মূল্যবান। এই পদক্ষেপটি সরকারীভাবে এই অঞ্চলে দেশি গরুর উল্লেখযোগ্য ভূমিকাকে স্বীকৃতি দেয়।

 

27।RoDTEP (রপ্তানিকৃত পণ্যের উপর শুল্ক ও কর মওকুফ) প্রকল্পটি সম্প্রতি কোন মন্ত্রকের অধীনে এসেছে?
[A] অর্থ মন্ত্রণালয়
[B] পররাষ্ট্র মন্ত্রণালয়
[C] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[D] কৃষি মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
RoDTEP (রপ্তানিকৃত পণ্যের উপর শুল্ক ও কর মওকুফ) স্কিমটি 30 সেপ্টেম্বর, 2025 পর্যন্ত গার্হস্থ্য ট্যারিফ এলাকা (DTA) ইউনিটের জন্য বাড়ানো হয়েছে। বাণিজ্য ও শিল্প মন্ত্রক দ্বারা 2021 সালের জানুয়ারিতে চালু করা হয়েছে, RoDTEP অ-প্রতিদানকৃত কর ফেরত দেয়, রপ্তানিকারকদের শুল্ক এবং শুল্ক। এটি ভারত স্কিম (MEIS) থেকে পণ্যদ্রব্য রপ্তানি প্রতিস্থাপন করেছে, যা বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO) এ বিশ্ব বাণিজ্য বিধি মেনে না চলার জন্য চ্যালেঞ্জ করা হয়েছিল। RoDTEP নিশ্চিত করে যে রপ্তানিকারকরা উৎপাদন এবং বিতরণের সময় ব্যয়ের জন্য ক্ষতিপূরণ পান।

 

28।সম্প্রতি, ন্যাটো কোন দেশে “মাল্টি কর্পস ল্যান্ড কম্পোনেন্ট কমান্ড” নামে তার নতুন ল্যান্ড কমান্ড প্রতিষ্ঠা করেছে?
[A] ফিনল্যান্ড
[B] ইউক্রেন
[C] ইসরায়েল
[D] ইরান

 

সঠিক উত্তর: A [ফিনল্যান্ড]
দ্রষ্টব্য:
ন্যাটো 2025 সালে রাশিয়ার সীমান্তের কাছে ফিনল্যান্ডে একটি নতুন ল্যান্ড কমান্ড স্থাপন করবে যাতে সংঘাতের সময় উত্তর ইউরোপে ভূমি কার্যক্রম তত্ত্বাবধান করা হয়। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর ফিনল্যান্ডের সাম্প্রতিক ন্যাটো সদস্যপদ অনুসরণ করে এই পদক্ষেপ। নতুন কমান্ড মিক্কেলিতে ফিনল্যান্ডের বিদ্যমান ল্যান্ড ফোর্স কমান্ডের পাশাপাশি কাজ করবে।

 

29।Tsangyang Gyatso Peak, সম্প্রতি খবর, কোন রাজ্যে অবস্থিত?
[A] অরুণাচল প্রদেশ
[B] আসাম
[C] সিকিম
[D] উত্তরাখণ্ড

 

সঠিক উত্তর: A [অরুণাচল প্রদেশ]
দ্রষ্টব্য:
অরুণাচল প্রদেশের একটি শিখরকে 6 তম দালাই লামার নামানুসারে ‘সাংইয়াং গিয়াতসো পিক’ নামকরণ করা হয়েছিল, যার ফলে চীন আপত্তি জানায়। চীন অরুণাচল প্রদেশকে “দক্ষিণ তিব্বত” বলে দাবি করে এবং অঞ্চলটিকে “জাংনান” বলে। Tsangyang Gyatso তাওয়াং-এ জন্মগ্রহণ করেন এবং 17-18 শতকে বসবাস করেন। ভারত নামকরণকে তার প্রজ্ঞা এবং মনপা সম্প্রদায়ের অবদানের প্রতি শ্রদ্ধা হিসেবে দেখে।
ন্যাশনাল ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টস (নিমাস) 6,383-মিটার চূড়াটি স্কেল করেছে, খাড়া বরফের দেয়াল এবং ক্রেভাসে নেভিগেট করেছে। শিখরটি অরুণাচল প্রদেশ হিমালয়ের গোরিচেন রেঞ্জে অবস্থিত।

 

30।সাম্প্রতিক সমীক্ষা অনুসারে, হোস্ট উদ্ভিদ প্রজাতির অত্যধিক শোষণ আসামের বনাঞ্চলের কোন গোষ্ঠীর কীটপতঙ্গকে বিপন্ন করছে?
[A] সোয়ালোটেল প্রজাপতি
[B] পিঁপড়া
[C] বিটলস
[D] মথ

 

সঠিক উত্তর: A [সোয়ালোটেল প্রজাপতি ]
দ্রষ্টব্য:
25টি ঔষধি পোষক উদ্ভিদের অত্যধিক শোষণ আসামের “সাইট্রাস বেল্টে” গিলে ফেলা প্রজাপতিকে প্রভাবিত করেছে। সোয়ালোটেল প্রজাপতি প্যাপিলিওনিডি পরিবারের অন্তর্গত এবং আর্কটিক ছাড়া বিশ্বব্যাপী পাওয়া যায়। ভারতে 573টি সোয়ালোটেল প্রজাতির মধ্যে 77টিই রয়েছে। কিছু সোয়ালোটেল প্রজাতি সুরক্ষিত প্রজাপতির রঙ এবং নিদর্শন অনুকরণ করে। হুমকির মধ্যে রয়েছে অবৈধ গবাদি পশু পালন, কৃষি, চা চাষ, গাছ কাটা এবং কীটনাশক ব্যবহার। প্রজাপতি হল গুরুত্বপূর্ণ পরিবেশগত সূচক, তাদের স্বাস্থ্য বাস্তুতন্ত্রের স্বাস্থ্য এবং বৈচিত্র্যকে প্রতিফলিত করে।
31.কোন মন্ত্রক সম্প্রতি পিপলস প্ল্যান ক্যাম্পেইন (জন যোজনা অভিযান) চালু করেছে?
[A] গ্রামীণ উন্নয়ন মন্ত্রক
[B] কৃষি মন্ত্রক
[C] পঞ্চায়েতি রাজ মন্ত্রক
[D] স্বরাষ্ট্র মন্ত্রক

 

সঠিক উত্তর:  C [পঞ্চায়েতি রাজ মন্ত্রক]
দ্রষ্টব্য:
পঞ্চায়েতি রাজ মন্ত্রক পিপলস প্ল্যান ক্যাম্পেইন চালু করেছে, যা জন যোজনা অভিযান নামেও পরিচিত। ক্যাম্পেইনটির থিম ‘সবকি যোজনা সবকা বিকাশ’ এবং এটি 2025-26-এর জন্য গ্রাম পঞ্চায়েত উন্নয়ন পরিকল্পনা (GPDPs) প্রস্তুত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। 2.55 লক্ষেরও বেশি গ্রাম পঞ্চায়েতে বিশেষ গ্রামসভার আয়োজন করা হচ্ছে। লক্ষ্য তৃণমূল গণতন্ত্রকে শক্তিশালী করা এবং গ্রামীণ ভারতে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের প্রচার করা। এই উদ্যোগ গ্রামীণ নাগরিকদের তাদের গ্রামের ভবিষ্যত গঠনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার ক্ষমতা দেয়।

 

32।কোন বাঘ সংরক্ষণে একটি হারপেটোফাউনা সমীক্ষা পরিচালিত হয়েছিল যেখানে 33টি সরীসৃপ প্রজাতি এবং 36টি উভচর প্রজাতি রেকর্ড করা হয়েছিল?
[A] আনামালাই টাইগার রিজার্ভ
[B] মুদুমালাই টাইগার রিজার্ভ
[C] সত্যমঙ্গলম টাইগার রিজার্ভ
[D] কালাক্কাদ মুন্ডনথুরাই টাইগার রিজার্ভ

 

সঠিক উত্তর: B [মুদুমালাই টাইগার রিজার্ভ]
দ্রষ্টব্য:
মুদুমালাই টাইগার রিজার্ভের একটি সাম্প্রতিক হারপেটোফানা সমীক্ষা, যাকে এখন এমটিআর মাসিনাগুড়ি বিভাগ বলা হয়, বিজ্ঞানের জন্য সম্ভবত নতুন প্রজাতি সহ সমৃদ্ধ জীববৈচিত্র্য খুঁজে পেয়েছে। সমীক্ষাটি সমুদ্রপৃষ্ঠ থেকে 300 থেকে 2,000 মিটার উচ্চতায় আবাসস্থলকে কভার করেছে। এটি 33টি সরীসৃপ প্রজাতি এবং 36টি উভচর প্রজাতি শনাক্ত করেছে, অনেকগুলি পশ্চিমঘাটের স্থানীয়। সমীক্ষায় চারটি সম্ভাব্য নতুন প্রজাতি আবিষ্কার করা হয়েছে: দুটি গেকো, একটি স্কিন এবং একটি ব্যাঙ, যাদের আনুষ্ঠানিক সনাক্তকরণের আগে আরও শ্রেণীবিন্যাস এবং আণবিক অধ্যয়ন প্রয়োজন। 

33.‘সিকেল সেল ডিজিজ’ কোন ধরনের ব্যাধি?
[A] উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত রক্তের ব্যাধি 
[B] শ্বাসযন্ত্রের ব্যাধি
[C] মস্তিষ্কের ব্যাধি
[D] খাওয়ার ব্যাধি

 

সঠিক উত্তর: A [উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত রক্তের ব্যাধি]
দ্রষ্টব্য:
Pfizer ঘোষণা করেছে যে এটি মারাত্মক ঘটনাগুলির সাথে যুক্ত নতুন ক্লিনিকাল ডেটার কারণে বিশ্ব বাজার থেকে তার সিকেল সেল ডিজিজ থেরাপি, অক্সব্রাইটা প্রত্যাহার করবে৷ সিকেল সেল ডিজিজ (SCD) একটি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত রক্তের ব্যাধি যা ত্রুটিপূর্ণ হিমোগ্লোবিনের কারণে ঘটে।
হিমোগ্লোবিন লাল রক্ত ​​​​কোষে (RBCs) অক্সিজেন বহন করে। এসসিডিতে, হিমোগ্লোবিন এস আরবিসিকে বিকৃত করে একটি কাস্তে আকারে, তাদের শক্ত করে এবং রক্তনালীগুলির মধ্য দিয়ে সহজে চলাচল করতে অক্ষম করে। এই বাধা রক্ত ​​​​প্রবাহকে ব্যাহত করে এবং শরীরের টিস্যুতে অক্সিজেন সরবরাহে হস্তক্ষেপ করে, যা বিভিন্ন স্বাস্থ্য জটিলতার দিকে পরিচালিত করে। 

34.সিলিকোসিস, সম্প্রতি সংবাদে হাইলাইট করা হয়েছে, একটি রোগ প্রাথমিকভাবে কোন পদার্থের দীর্ঘায়িত এক্সপোজারের কারণে হয়?
[A] সিলিকা ধুলো
[B] সীসা
[C] দস্তা
[D] অ্যাসবেস্টস

 

সঠিক উত্তর: A [সিলিকা ধুলো]
দ্রষ্টব্য:
সিলিকোসিস হল একটি দুরারোগ্য পেশাগত রোগ যা সিলিকা ধূলিকণা শ্বাস নেওয়ার ফলে, প্রায়ই খনির পরিবেশে পাওয়া যায়। এই ধুলোর কারণে ফুসফুস শক্ত হয়ে যায়, যার ফলে শ্বাসকষ্টের গুরুতর সমস্যা হয়। পান্না জেলার মতো অঞ্চলে, একই ধরনের লক্ষণগুলির কারণে অনেক খনি শ্রমিকের যক্ষ্মা (টিবি) রোগ নির্ণয় করা হয়েছে। এই রোগটি মনোযোগ আকর্ষণ করেছে কারণ স্বাস্থ্যকর্মীরা ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য আরও ভাল স্বীকৃতি এবং ক্ষতিপূরণের পক্ষে সমর্থন করে, সঠিক নির্ণয়ের প্রয়োজনীয়তা এবং সিলিকা-সমৃদ্ধ খনিতে কাজ করার বিপদের উপর জোর দেয়।

 

35।বিজ্ঞানীরা সম্প্রতি প্লুটোর কোন চাঁদে কার্বন ডাই অক্সাইড এবং হাইড্রোজেন পারক্সাইড গ্যাস সনাক্ত করেছেন?
[A] Charon
[B] Nix
[C] Hydra
[D] Kerberos

 

সঠিক উত্তর: A [ Charon ]
দ্রষ্টব্য:
বিজ্ঞানীরা প্লুটোর বৃহত্তম চাঁদ, চারনে কার্বন ডাই অক্সাইড এবং হাইড্রোজেন পারক্সাইড খুঁজে পেয়েছেন। ক্যারন প্লুটোর অর্ধেক আকার, 1,214 কিমি জুড়ে পরিমাপ, 1978 সালে আবিষ্কৃত হয়েছিল। গ্রীক পুরাণে মৃত আত্মার ফেরিম্যানের নামানুসারে এর নামকরণ করা হয়েছে। চ্যারনের ভর প্লুটোর এক-দশমাংশের বেশি, এবং দুটি একটি দ্বিগুণ বামন গ্রহ ব্যবস্থা গঠন করে। প্লুটো এবং চারনের মধ্যে দূরত্ব 19,640 কিমি। উভয় দেহই জোয়ারের সাথে তালাবদ্ধ, সর্বদা একই দিকে একে অপরের মুখোমুখি। চারন 6.4 পৃথিবী দিনে প্লুটোর একটি কক্ষপথ সম্পূর্ণ করে।
36.ভারত সম্প্রতি কোন বৈশ্বিক প্ল্যাটফর্মে যোগদান করেছে তার অভ্যন্তরীণ শক্তি দক্ষতা বাড়াতে?
[A] অ্যাসোসিয়েশন ফর রিনিউয়েবল এনার্জি অ্যান্ড ক্লিন টেকনোলজি
[B] ইন্টারন্যাশনাল এনার্জি এফিসিয়েন্সি হাব
[C] ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এনার্জি
[D] পুনর্নবীকরণযোগ্য শক্তি সংস্থা

 

সঠিক উত্তর: B [ ইন্টারন্যাশনাল এনার্জি এফিসিয়েন্সি হাব]
দ্রষ্টব্য:
ভারতের প্রধানমন্ত্রীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা এনার্জি এফিসিয়েন্সি হাবে ভারতের সদস্যপদ অনুমোদন করেছে। 2020 সালে প্রতিষ্ঠিত এই গ্লোবাল প্ল্যাটফর্মটি বিশ্বব্যাপী শক্তি দক্ষতার প্রচার করে। এটি ইন্টারন্যাশনাল পার্টনারশিপ ফর এনার্জি এফিসিয়েন্সি কো-অপারেশন (আইপিইইসি) এর সাফল্য লাভ করে, যার ভারত সদস্য ছিল। জ্ঞান এবং সমাধান শেয়ার করার জন্য হাব সরকার, আন্তর্জাতিক সংস্থা এবং ব্যক্তিগত সংস্থাগুলিকে সংযুক্ত করে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও চীনসহ ১৬টি দেশ সদস্য। ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি (BEE) হাবে ভারতের প্রতিনিধিত্ব করবে। ভারতের অংশগ্রহণ তার শক্তি দক্ষতা উদ্যোগকে বাড়িয়ে তুলবে এবং জলবায়ু পরিবর্তনের প্রচেষ্টায় অবদান রাখবে। এটি টেকসই উন্নয়ন এবং গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করার জন্য ভারতের লক্ষ্যগুলির সাথে সারিবদ্ধ।
37।কৃষি মন্ত্রকের অধীনে কেন্দ্রীয়ভাবে স্পনসরড স্কিম (CSS) এর যৌক্তিককরণের মাধ্যমে তৈরি দুটি ছাতা স্কিম কী কী?
[A] প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনা (PM-RKVY) এবং কৃষ্ণন্নতি যোজনা (KY)
[B] তেল বীজ এবং ডিজিটাল কৃষি সংক্রান্ত জাতীয় মিশন
[C] প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি এবং প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা
[D] মৃত্তিকা স্বাস্থ্য ব্যবস্থাপনা এবং জাতীয় উদ্যানপালন মিশন

 

সঠিক উত্তর: A [প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনা (PM-RKVY) এবং কৃষ্ণন্নতি যোজনা (KY)]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা কেন্দ্রীয়ভাবে স্পনসরকৃত প্রকল্পগুলির যৌক্তিককরণকে দুটি প্রধান ছাতা প্রকল্পে অনুমোদন করেছে: প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনা (PM-RKVY) এবং কৃষোন্নতি যোজনা (KY)৷ PM-RKVY-এর লক্ষ্য টেকসই কৃষিকে উন্নীত করা, অন্যদিকে কৃষ্ণন্নতি যোজনা খাদ্য নিরাপত্তা এবং কৃষি স্বয়ংসম্পূর্ণতাকে কেন্দ্র করে। এই পুনর্গঠনটি রাজ্য সরকারগুলিকে তাদের কৃষি চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ ব্যাপক কৌশলগত পরিকল্পনা তৈরি করতে দেয়, জলবায়ু স্থিতিস্থাপকতা এবং মান শৃঙ্খল উন্নয়নের মতো চ্যালেঞ্জগুলি মোকাবেলা করে৷ এই স্কিমগুলির জন্য মোট প্রস্তাবিত ব্যয় হল Rs. 1,01,321.61 কোটি, ভারত জুড়ে কৃষি কর্মসূচীর দক্ষতা বৃদ্ধি করে।

 

38.আর্মড ফোর্সেস মেডিক্যাল সার্ভিসেস (DG AFMS) এর ডিরেক্টর-জেনারেল হিসেবে দায়িত্ব পালনকারী প্রথম মহিলা অফিসার কে?
[A] পারিশা সন্তোষী
[B] পুনিতা অরোরা
[C] আরতি সারিন
[D] শালিজা ধামি

 

সঠিক উত্তর: C [আরতি সারিন]
দ্রষ্টব্য:
সার্জন ভাইস অ্যাডমিরাল আরতি সারিন সশস্ত্র বাহিনী মেডিকেল সার্ভিসেস (ডিজিএএফএমএস) এর মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালনকারী প্রথম মহিলা হয়েছেন। ডিজিএএফএমএস সশস্ত্র বাহিনীর জন্য চিকিৎসা নীতির বিষয়গুলি তত্ত্বাবধান করে এবং প্রতিরক্ষা মন্ত্রকের কাছে রিপোর্ট করে।
এই ভূমিকার আগে, তিনি প্রধান পদে অধিষ্ঠিত ছিলেন, যার মধ্যে নৌবাহিনী ও বিমান বাহিনীর ডিজি মেডিকেল সার্ভিসেস এবং পুনের আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের পরিচালক ছিলেন। তার 38 বছরের কর্মজীবনে, তিনি ভারতীয় সশস্ত্র বাহিনীর তিনটি শাখায় কাজ করেছেন। তিনি 2024 সালে অতি বিশেষ সেবা পদক সহ বেশ কয়েকটি পুরস্কার পেয়েছেন।

 

39.কোন সংস্থা সফলভাবে ভারতীয় সেনাবাহিনীকে প্রথম ‘আকাশতীর এয়ার ডিফেন্স সিস্টেম’ প্রদান করেছে?
[A] প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)
[B] হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL)
[C] ভারত ইলেকট্রনিক্স লিমিটেড (BEL)
[D] ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড (BHEL)

 

সঠিক উত্তর:  C [ভারত ইলেকট্রনিক্স লিমিটেড (BEL) ]
দ্রষ্টব্য:
ভারত ইলেকট্রনিক্স লিমিটেড (বিইএল) ভারতীয় সেনাবাহিনীকে এয়ার ডিফেন্স কন্ট্রোল অ্যান্ড রিপোর্টিং সিস্টেমের (আকাশতীর) জন্য 100টি নিয়ন্ত্রণ কেন্দ্র সরবরাহ করেছে। এই কন্ট্রোল সেন্টারগুলো ক্ষেপণাস্ত্র ও রকেট হামলার মতো বায়বীয় হুমকি থেকে দেশকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সফল ডেলিভারি তার সামরিক স্বনির্ভরতাকে শক্তিশালী করার জন্য ভারতের প্রতিশ্রুতিকে তুলে ধরে। এটি ভারতের প্রতিরক্ষা পরিকাঠামোর আধুনিকীকরণের উপর জোর দেয়, সামগ্রিক নিরাপত্তা সক্ষমতা বৃদ্ধি করে।

 

40।সম্প্রতি কোন প্রতিষ্ঠান পুলিশের জন্য সাইবার কমান্ডো প্রশিক্ষণ চালু করেছে?
[A] IIT Bombay
[B] IIT KANPUR
[C] IIT  RURKI
[D] IIT  MADRAS

 

সঠিক উত্তর: D [IIT  MADRAS ]
দ্রষ্টব্য:
IIT-Madras Pravartak পুলিশের জন্য একটি সাইবার কমান্ডো প্রশিক্ষণ কর্মসূচি চালু করেছে। এই ছয় মাসের আবাসিক কর্মসূচি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের একটি উদ্যোগ। এটির লক্ষ্য ভারত জুড়ে আইন প্রয়োগকারী সংস্থাগুলির জন্য বিশেষ সাইবার প্রশিক্ষণ প্রদান করা। বিদ্যমান সাইবার ক্রাইম সেলগুলির বিপরীতে যেগুলি প্রতিক্রিয়াশীল ব্যবস্থাগুলিতে ফোকাস করে, এই প্রোগ্রামটি সাইবার হুমকি মোকাবেলায় একটি সক্রিয় শক্তি বিকাশ করবে। প্রশিক্ষণটি কার্যকরভাবে সাইবার অপরাধ দমন ও প্রতিরোধে পুলিশের সক্ষমতা বৃদ্ধি করবে।
41.সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী কোন রাজ্যে ‘বানজারা বিরাসাত মিউজিয়াম’ উদ্বোধন করেন?
[A] ওড়িশা
[B] মহারাষ্ট্র
[C] কর্ণাটক
[D] মধ্যপ্রদেশ

 

সঠিক উত্তর: B [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বানজারা সম্প্রদায়ের ঐতিহ্য তুলে ধরে মহারাষ্ট্রের ওয়াশিমের পোহরদেবীতে বানজারা বিরাসাত যাদুঘর উদ্বোধন করেছেন। চারতলা বিশিষ্ট বানজারা বিরসাত জাদুঘরটি তাদের নেতাদের প্রতিকৃতি এবং ঐতিহাসিক উত্তরাধিকারের মাধ্যমে বানজারা সম্প্রদায়ের সমৃদ্ধ ঐতিহ্য প্রদর্শন করে।

 

42।খবরে দেখা গেল নিগ্রো নদী কোন নদীর উপনদী?
[A] নাইজার নদী
[B] জাম্বেজি নদী
[C] আমাজন নদী
[D] নীল নদী

 

সঠিক উত্তর: C [আমাজন নদী]
দ্রষ্টব্য:
নিগ্রো নদী, আমাজনের প্রধান উপনদী, সম্প্রতি 122 বছরের মধ্যে সর্বনিম্ন স্তরে নেমে গেছে। এটি আমাজন নদীর অন্যতম বৃহত্তম উপনদী এবং স্রাবের মাধ্যমে বিশ্বের বৃহত্তম নদীগুলির মধ্যে একটি। পূর্ব কলম্বিয়া থেকে উদ্ভূত, এটি মানাউসে আমাজনে যোগদানের আগে কলম্বিয়া, ভেনিজুয়েলা এবং ব্রাজিলের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। নদীটি প্রায় 1,400 মাইল বিস্তৃত, ব্রাজিলে 850 মাইল। পচনশীল জৈব পদার্থ এবং ট্যানিনের কারণে অন্ধকার জলের জন্য নদীটির নামকরণ করা হয়েছিল “নিগ্রো”। এটি বিশ্বের বৃহত্তম কালো জলের নদী। সেন্ট্রাল অ্যামাজন ইকোলজিক্যাল করিডোর, একটি বিশাল সুরক্ষিত এলাকা, এটিকে ঘিরে রয়েছে।

 

43.চেনচুস উপজাতি প্রধানত কোন রাজ্যে বাস করে?
[A] অন্ধ্রপ্রদেশ
[B] ঝাড়খণ্ড
[C] মধ্যপ্রদেশ
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: A [অন্ধ্রপ্রদেশ]
দ্রষ্টব্য:
অন্ধ্রপ্রদেশের নাল্লামালা বনের একটি তেলেগু-ভাষী উপজাতি চেনচুস, আধুনিকীকরণের কারণে MGNREGA-এর অধীনে কাজ হ্রাসের সাথে লড়াই করছে। তারা একটি তফসিলি উপজাতি এবং আধুনিকতার সাথে খাপ খাইয়ে না নিয়ে তাদের ঐতিহ্যবাহী জীবনধারা বজায় রেখেছে। চেনচুস “পেন্টা” নামক ছোট গ্রামে বাস করে এবং ন্যূনতম আয়ের জন্য ফল, কন্দ, মধু এবং তেঁতুলের মতো বনজ পণ্য সংগ্রহ করে। শিকারের জন্য তারা ধনুক, তীর এবং ছুরির উপর নির্ভর করে। গ্রামের প্রবীণরা, যাদেরকে “পেদ্দামনিশি” বলা হয়, তারা সামাজিক বিষয়ে কর্তৃত্ব রাখেন। চেঞ্চুদের শ্রীশৈলম মন্দিরের সাথে সম্পর্ক রয়েছে এবং সেখানে বিশেষ সুবিধা ভোগ করে।

 

44.“খরা স্থিতিস্থাপকতা +10 সম্মেলন 2024” কোথায় অনুষ্ঠিত হয়েছিল?
[A] জেনেভা, সুইজারল্যান্ড
[B] প্যারিস, ফ্রান্স
[C] লন্ডন, যুক্তরাজ্য
[D] নয়াদিল্লি, ভারত

 

সঠিক উত্তর: A [জেনেভা, সুইজারল্যান্ড]
দ্রষ্টব্য:
খরা স্থিতিস্থাপকতা+10 (DR+10) সম্মেলন, 30 সেপ্টেম্বর থেকে 2 অক্টোবর, 2024 পর্যন্ত জেনেভা, সুইজারল্যান্ডে, বিশ্বব্যাপী খরা প্রস্তুতি এবং স্থিতিস্থাপকতা বাড়ানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি জাতীয় খরা নীতিতে প্রথম উচ্চ-স্তরের বৈঠকের পর থেকে এক দশক চিহ্নিত করেছে এবং খরা ব্যবস্থাপনায় অগ্রগতি নিয়ে আলোচনা করার জন্য নীতিনির্ধারক, বিশেষজ্ঞ এবং অনুশীলনকারীদের একত্রিত করেছে। জলবায়ু পরিবর্তনের কারণে খরা আরও ঘন ঘন হয়ে উঠছে, সম্মেলন পদ্ধতিগত খরা ঝুঁকি মোকাবেলা এবং টেকসই উন্নয়নের জন্য কার্যকর নীতি এবং বৈশ্বিক ব্যবস্থার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে।

 

45।DRDO দ্বারা বিকশিত “VSHORADS” কি ধরনের ক্ষেপণাস্ত্র?
[A] এয়ারবর্ন ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম (AWACS)
[B] ম্যান-পোর্টেবল এয়ার-ডিফেন্স সিস্টেম (MANPADS)
[C] টার্মিনাল হাই অ্যালটিটিউড এরিয়া ডিফেন্স সিস্টেম (THAAD)
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: B [ম্যান-পোর্টেবল এয়ার-ডিফেন্স সিস্টেম (MANPADS)]
দ্রষ্টব্য:
DRDO রাজস্থানের পোখরানে তিনটি সফল পরীক্ষার মাধ্যমে 4র্থ প্রজন্মের খুব স্বল্প পরিসরের এয়ার ডিফেন্স সিস্টেম (VSHORAD) এর উন্নয়ন পরীক্ষা সম্পন্ন করেছে। VSHORAD হল একটি ম্যান পোর্টেবল এয়ার ডিফেন্স সিস্টেম (MANPAD) যা স্বল্প পরিসরে নিম্ন-উচ্চতা বায়বীয় হুমকিকে নিরপেক্ষ করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি শিল্প অংশীদারদের সাথে DRDO এর গবেষণা কেন্দ্র ইমারত, হায়দ্রাবাদ দ্বারা তৈরি করা হয়েছে। মিসাইলটিতে উন্নত প্রযুক্তি রয়েছে যেমন একটি ক্ষুদ্রাকৃতির প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ ব্যবস্থা (আরসিএস) এবং সমন্বিত এভিওনিক্স, এবং এটি একটি ডুয়াল-থ্রাস্ট সলিড মোটর দ্বারা চালিত হয়।

 

46.খবরে দেখা গেল কিভু হ্রদটি কোন দুটি দেশের মধ্যে অবস্থিত?
[A] গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো এবং রুয়ান্ডা
[B] চাদ এবং নাইজার
[C] মিশর এবং সুদান
[D] জিম্বাবুয়ে এবং দক্ষিণ আফ্রিকা

 

সঠিক উত্তর: A [গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো এবং রুয়ান্ডা]
দ্রষ্টব্য:
পূর্ব কঙ্গোর কিভু হ্রদে একটি নৌকা ডুবে 278 জন যাত্রীর মধ্যে অন্তত 78 জন নিহত হয়েছে। ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো (ডিআরসি) এবং রুয়ান্ডার মধ্যবর্তী পূর্ব আফ্রিকার গ্রেট লেকগুলির মধ্যে একটি হ্রদ কিভু। এটি রুয়ান্ডার বৃহত্তম হ্রদ এবং আফ্রিকার ষষ্ঠ বৃহত্তম হ্রদ, আলবার্টিন রিফটে অবস্থিত। হ্রদটি 1,040 বর্গ মাইল জুড়ে এবং সমুদ্রপৃষ্ঠ থেকে 1,460 মিটার উপরে অবস্থিত। হ্রদের 58% জল DRC-তে, বাকিটা রুয়ান্ডায়। এটির সর্বোচ্চ গভীরতা 475 মিটার এবং তাঙ্গানিকা হ্রদে প্রবাহিত রুসিজি নদীতে খালি হয়ে যায়। 

47।‘সেরেস’ সম্প্রতি কোন ধরনের মহাজাগতিক বস্তু হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়েছে?
[A] বামন গ্রহ
[B] গ্রহাণু
[C] ধূমকেতু
[D] চাঁদ

 

সঠিক উত্তর:  A [বামন গ্রহ]
দ্রষ্টব্য:
সেরেসকে একটি গ্রহাণু থেকে একটি বামন গ্রহে তার ভরের কারণে পুনরায় শ্রেণীবদ্ধ করা হয়েছিল, যা এটিকে একটি বৃত্তাকার আকৃতি বজায় রাখতে দেয়। পারডু ইউনিভার্সিটি এবং নাসার সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে এর ভূত্বক সম্ভবত 90% বরফ দ্বারা গঠিত, যা একটি জলময় বিশ্ব হিসাবে ইতিহাসের পরামর্শ দেয়। অনুসন্ধানগুলি NASA এর ডন মিশনের তথ্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা সেরেসের ক্রেটেড পৃষ্ঠ এবং বরফের গঠন সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করেছে, যা এর ভূতত্ত্ব সম্পর্কে পূর্ববর্তী অনুমানকে চ্যালেঞ্জ করেছে।

 

48.‘SIPCOT’ কোন রাজ্যের একটি শিল্প পার্ক উদ্যোগ?
[A] কর্ণাটক
[B] মহারাষ্ট্র
[C] তামিলনাড়ু
[D] কেরালা

 

সঠিক উত্তর: C [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
SIPCOT, বা তামিলনাড়ুর স্টেট ইন্ডাস্ট্রিজ প্রমোশন কর্পোরেশন, তামিলনাড়ুতে শিল্প বৃদ্ধির জন্য 1971 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। 50টি শিল্প পার্ক সহ, এটি 3,290টিরও বেশি শিল্প ইউনিটকে সুবিধা দিয়েছে এবং লক্ষ লক্ষ কর্মসংস্থান সৃষ্টি করেছে। এই উদ্যোগের লক্ষ্য হল রাজ্যের অর্থনীতিকে উন্নত করা, যা 2030 সালের মধ্যে $1 ট্রিলিয়ন অর্থনীতিকে লক্ষ্য করে। SIPCOT তামিলনাড়ুর শিল্প ল্যান্ডস্কেপে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সেক্টর-নির্দিষ্ট পার্ক, উদ্ভাবন কেন্দ্র এবং কর্মীদের জন্য টেকসই আবাসনের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

 

49.কোন রাজ্য সরকার ‘আদি গৌরব সম্মান’ পুরস্কার চালু করেছে?
[A] রাজস্থান
[B] গুজরাট
[C] হরিয়ানা
[D] পাঞ্জাব

 

সঠিক উত্তর: A [রাজস্থান]
দ্রষ্টব্য:
রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু রাজস্থানের মানগড় ধাম, 4 অক্টোবর, 2024-এ প্রথম আদিগৌরব সম্মান সমারোহে যোগদান করেছিলেন।
রাজস্থান সরকার আদি গৌরব সম্মান পুরস্কার প্রতিষ্ঠা করেছে, যার তিনটি বিভাগ রয়েছে: আদিরত্ন, আদি সেবা এবং আদি গ্রামোত্তন গৌরব সম্মান। আদিরত্ন গৌরব সম্মান পুরষ্কার দেয় তফসিলি উপজাতি সদস্যদের খেলাধুলা, শিক্ষা এবং সংস্কৃতিতে অসাধারণ। আদি সেবা গৌরব সম্মান তফসিলি উপজাতিদের জন্য অনুকরণীয় পরিষেবার স্বীকৃতি দেয়৷ আদি গ্রামোত্তন গৌরব সম্মান আর্থ-সামাজিক উন্নতির জন্য গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদকে পুরস্কৃত করে। 

50।2024 সালের অক্টোবর পর্যন্ত তাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভের দিক থেকে নিচের কোনটি শীর্ষ চারটি দেশ?
[A] চীন, জাপান, সুইজারল্যান্ড এবং ভারত
[B] মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ফ্রান্স এবং রাশিয়া
[C] ইউক্রেন, নিউজিল্যান্ড, বাংলাদেশ এবং মিয়ানমার
[D] সংযুক্ত আরব আমিরাত, মালদ্বীপ, সিঙ্গাপুর এবং ইন্দোনেশিয়া

 

সঠিক উত্তর: A [চীন, জাপান, সুইজারল্যান্ড এবং ভারত]
দ্রষ্টব্য:
ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সম্প্রতি প্রথমবারের মতো $700 বিলিয়ন ছাড়িয়েছে, এটি অন্য তিনটির পরে এটি করা চতুর্থ দেশ হয়েছে৷ 2024 সালে, ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ $87.6 বিলিয়ন বেড়েছে, যা আগের বছরের প্রায় $62 বিলিয়ন বৃদ্ধির চেয়ে বেশি। অক্টোবর 2024 পর্যন্ত, সর্বোচ্চ বৈদেশিক মুদ্রার রিজার্ভ (ফরেক্স) সহ শীর্ষ চারটি দেশ হল: চীন, জাপান, সুইজারল্যান্ড এবং ভারত।

SOURCE-gktoday.in

     ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!