কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – 6TH JUNE, 2024

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

 

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – 6TH JUNE, 2024

PART-3

1.সম্প্রতি, সন্ত্রাস দমনে ভারত-জাপান জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের 6 তম বৈঠক কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] নতুন দিল্লি
[B] হায়দ্রাবাদ
[C] চেন্নাই
[D] বেঙ্গালুরু

সঠিক উত্তর: A [নতুন দিল্লি ]
দ্রষ্টব্য:
ভারত-জাপান জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ অন কাউন্টার টেরোরিজমের 6 তম সভা 29 মে 2024 তারিখে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল। মূল আলোচনায় আঞ্চলিক সন্ত্রাসবাদের হুমকি, রাষ্ট্র-স্পন্সর সন্ত্রাসবাদ এবং সন্ত্রাসীদের দ্বারা প্রযুক্তির অপব্যবহার জড়িত ছিল। উভয় দেশ তথ্য বিনিময়, সক্ষমতা বৃদ্ধি এবং বহুপাক্ষিক সহযোগিতার মাধ্যমে সহযোগিতা বাড়ানোর ওপর জোর দিয়েছে। পরবর্তী বৈঠকটি পারস্পরিক সুবিধাজনক তারিখে টোকিওতে হবে।
2.সম্প্রতি, কোন দেশ তার প্রথম মহাকাশ সংস্থা চালু করেছে এবং 2045 সালের মধ্যে মঙ্গল গ্রহে অবতরণ করার পরিকল্পনা করেছে?

[A] মরিশাস
[B] দক্ষিণ কোরিয়া
[C] সিঙ্গাপুর
[D] মালয়েশিয়া

সঠিক উত্তর: B [দক্ষিণ কোরিয়া]
দ্রষ্টব্য:
দক্ষিণ কোরিয়া 2045 সালের মধ্যে মঙ্গল গ্রহে অবতরণের পরিকল্পনা করেছে, মহাকাশ অনুসন্ধানে 100 ট্রিলিয়ন ওয়ান ($72.6 বিলিয়ন) বিনিয়োগ করবে। রাষ্ট্রপতি ইউন সুক ইওল কোরিয়া অ্যারোস্পেস অ্যাডমিনিস্ট্রেশন (কাসা) উদ্বোধনের সময় এটি ঘোষণা করেছিলেন, যার লক্ষ্য দক্ষিণ কোরিয়াকে শীর্ষ পাঁচটি মহাকাশ শক্তিতে উন্নীত করা। KASA মহাকাশ শিল্পকে সমর্থন করবে, 2032 সালের জন্য প্রথম চন্দ্র ল্যান্ডারের পরিকল্পনা করা হয়েছে। দক্ষিণ কোরিয়া 2027 সালের মধ্যে অন্তত আরও তিনটি মহাকাশ উৎক্ষেপণের পরিকল্পনা করেছে।

 

3.সম্প্রতি, কোন ইনস্টিটিউটের গবেষকরা রিকম্বিন্যান্ট প্রোটিন ভর করার জন্য একটি অভিনব এবং নিরাপদ পদ্ধতি তৈরি করেছেন?

[A] ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc)
[B] কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (CSIR)
[C] ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICAR)
[D] National Institute of Biomedical Genomics (NIBMG)

সঠিক উত্তর: A [ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc)]
দ্রষ্টব্য:
ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc) এর গবেষকরা রিকম্বিন্যান্ট প্রোটিন (RPs) তৈরির জন্য একটি নিরাপদ প্রক্রিয়া তৈরি করেছেন, যা রিকম্বিন্যান্ট ডিএনএ (rDNA) প্রযুক্তি দ্বারা পরিবর্তিত প্রোটিন। ঐতিহ্যগতভাবে, ইনসুলিন এবং মনোক্লোনাল অ্যান্টিবডির মতো আরপিগুলি ইস্ট পিচিয়া প্যাস্টোরিসের মতো জীব ব্যবহার করে উত্পাদিত হয়, যা বিপজ্জনক মিথানল ব্যবহার করে। নতুন পদ্ধতিটি একটি নিরাপদ বিকল্প হিসাবে মনো-সোডিয়াম গ্লুটামেট (MSG) নিয়োগ করে। E. coli এর দক্ষ বৃদ্ধি এবং উচ্চ ফলনের কারণে RP উৎপাদনের জন্যও ব্যবহৃত হয়।

 

4.সম্প্রতি আলাস্কায় অনুষ্ঠিত রেড ফ্ল্যাগ 24 অনুশীলনের প্রাথমিক লক্ষ্য কী?

[A] স্থল-ভিত্তিক সামরিক অভিযান পরিচালনা করা
[B] উন্নত বায়বীয় যুদ্ধ প্রশিক্ষণের মাধ্যমে একটি বহুজাতিক পরিবেশে এয়ারক্রুকে সংহত করা
[C] সামুদ্রিক নিরাপত্তার জন্য নৌবাহিনীকে প্রশিক্ষণ দেওয়া
[D] মানবিক সহায়তা এবং দুর্যোগ ত্রাণ প্রশিক্ষণ প্রদান

সঠিক উত্তর: B [উন্নত বায়বীয় যুদ্ধ প্রশিক্ষণের মাধ্যমে বহুজাতিক পরিবেশে এয়ারক্রুকে সংহত করা  ]
দ্রষ্টব্য:
একটি ভারতীয় বিমান বাহিনী (IAF) কন্টিনজেন্ট রাফালে যুদ্ধবিমান মোতায়েন করে রেড ফ্ল্যাগ 24 অনুশীলনের জন্য আলাস্কার আইলসন এয়ার ফোর্স বেসে পৌঁছেছে। রেড ফ্ল্যাগ 24, একটি দুই সপ্তাহের উন্নত বায়বীয় যুদ্ধ প্রশিক্ষণ অনুশীলন, বাস্তবসম্মত পরিস্থিতিতে বহুজাতিক বিমান ক্রুদের সংহত করে। জয়েন্ট প্যাসিফিক আলাস্কা রেঞ্জ কমপ্লেক্সে 77,000 বর্গ মাইল আকাশসীমা ব্যবহার করে প্রায় 3100 জন পরিষেবা সদস্য এবং 100 টিরও বেশি বিমান অংশগ্রহণ করে। এই অনুশীলন 1975 সাল থেকে ঘটেছে।

 

5.কোন সংস্থা সম্প্রতি ‘গ্লোবাল ফুড পলিসি রিপোর্ট 2024’ প্রকাশ করেছে?

[A] বিশ্বব্যাংক
[B] সেন্টার ফর ইন্টারন্যাশনাল ফরেস্ট্রি রিসার্চ (CIFOR)
[C] ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (IFPRI)
[D] আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO)

সঠিক উত্তর: C [ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (IFPRI)]
দ্রষ্টব্য:
IFPRI-এর গ্লোবাল ফুড পলিসি রিপোর্ট 2024 প্রকাশ করে যে 38% ভারতীয় অস্বাস্থ্যকর খাবার গ্রহণ করে, যেখানে শুধুমাত্র 28% পাঁচটি সুপারিশকৃত খাদ্য গ্রুপই খায়। ভারতে অপুষ্টি 2011 সালে 15.4% থেকে বেড়ে 2021 সালে 16.6% হয়েছে। প্রাপ্তবয়স্কদের অতিরিক্ত ওজনের প্রবণতা 2006 সালে 12.9% থেকে 2016 সালে 16.4% বেড়েছে। প্রক্রিয়াজাত খাবারের ব্যবহার বাড়ছে, প্যাকেজ করা খাবারের অংশ গৃহস্থালির বাজেটের প্রায় 2% এর কাছাকাছি।

 

6.ডায়াড্রমাস মাছ কি, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] মাছ যেগুলি সারা জীবন মিঠা জলে থাকে
[B] যে মাছগুলি নোনা জল এবং স্বাদু জলের পরিবেশের মধ্যে স্থানান্তরিত হয়
[C] মাছ যেগুলি শুধুমাত্র নোনা জলে বাস করে
[D] মাছ যা স্থানান্তরিত হয় না

সঠিক উত্তর: B [যে মাছ নোনা জল এবং মিঠা জলের পরিবেশের মধ্যে স্থানান্তরিত হয়]
দ্রষ্টব্য:
জার্নাল অফ অ্যাপ্লাইড ইকোলজিতে একটি গবেষণায় দেখা গেছে যে সামুদ্রিক সুরক্ষিত এলাকা (এমপিএ) ডায়াড্রোমাস মাছের মূল আবাসস্থলের সাথে সারিবদ্ধ নয়, যা লবণাক্ত জল এবং স্বাদু জলের মধ্যে স্থানান্তরিত হয়। উদাহরণগুলির মধ্যে রয়েছে অ্যালিস শ্যাড এবং ইউরোপীয় ঈল। ডায়াড্রোমাস মাছকে তাদের মাইগ্রেশন প্যাটার্নের উপর ভিত্তি করে অ্যানাড্রোমাস, ক্যাটাড্রোমাস, অ্যাম্ফিড্রোমাস বা পোটামোড্রোমাস হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। এই প্রজাতিগুলি মানুষের ক্রিয়াকলাপ যেমন দূষণ, বাসস্থান ধ্বংস এবং জলবায়ু পরিবর্তন থেকে হুমকির সম্মুখীন হয়।

 

7.সম্প্রতি, কাভাঙ্গো-জাম্বেজি ট্রান্স-ফ্রন্টিয়ার কনজারভেশন এরিয়া (কাজা টিএফসিএ) শীর্ষ সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] মালাউই
[B] লিবিয়া
[C] জাম্বিয়া
[D] সেনেগাল

সঠিক উত্তর: C [জাম্বিয়া]
দ্রষ্টব্য:
প্রথম কাভাঙ্গো-জাম্বেজি (KAZA) ট্রান্স-ফ্রন্টিয়ার কনজারভেশন এরিয়া সামিটের জন্য লিভিংস্টোন, জাম্বিয়ার 400 টিরও বেশি প্রতিনিধি ডেকেছেন। শীর্ষ সম্মেলনের লক্ষ্য হল KAZA-TFCA-এর সূচনা থেকে অগ্রগতি মূল্যায়ন করা, 2016 সমঝোতা স্মারক পর্যালোচনা করা এবং 2011 KAZA চুক্তিকে শক্তিশালী করা। থিমটি আর্থ-সামাজিক উন্নয়নের জন্য KAZA-এর প্রাকৃতিক এবং সাংস্কৃতিক সম্পদ ব্যবহারের উপর দৃষ্টি নিবদ্ধ করে। কাজা-টিএফসিএ দক্ষিণ আফ্রিকার পাঁচটি দেশ জুড়ে 520,000 বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত।

 

8.সম্প্রতি, কোন দেশ রাশিয়ার প্রভাব মোকাবেলায় মোল্দোভাকে $135 মিলিয়ন সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে?

[A] US
[B] ভারত
[C] চীন
[D] জাপান

সঠিক উত্তর: A [মার্কিন]
দ্রষ্টব্য:
মার্কিন যুক্তরাষ্ট্র রুশ প্রভাব মোকাবেলায় মলদোভাকে $135 মিলিয়ন সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। ইউরোপের উত্তর-পূর্ব বলকান অঞ্চলের একটি স্থলবেষ্টিত দেশ মোল্দোভা, ইউক্রেন এবং রোমানিয়ার সীমান্ত। এর সর্বোচ্চ বিন্দু হল মাউন্ট বালানেসতি, যেখানে ড্যানিয়েস্টার এবং প্রুট সহ প্রধান নদী রয়েছে। মোল্দোভা মাঝারি শীতকাল এবং উষ্ণ গ্রীষ্ম অনুভব করে এবং লিগনাইট, ফসফরাইটস, জিপসাম এবং চুনাপাথরের মতো প্রাকৃতিক সম্পদের অধিকারী।

 

9.সম্প্রতি খবরে দেখা গেল ‘মুসাঙ্কওয়া সান্যাতিয়েন্সিস’ কী?

[A] ডাইনোসর প্রজাতির নতুন আবিষ্কৃত জীবাশ্ম
[B] আক্রমণাত্মক আগাছা
[C] TB এর জন্য নতুন ভ্যাকসিন
[D] গ্রহাণু

সঠিক উত্তর: A [ডাইনোসর প্রজাতির নতুন আবিষ্কৃত জীবাশ্ম]
দ্রষ্টব্য:
গবেষকরা জিম্বাবুয়ের লেক কারিবার উপকূলে একটি নতুন ডাইনোসরের প্রজাতি, মুসাঙ্কওয়া সান্যিয়েনসিস আবিষ্কার করেছেন। এটি জিম্বাবুয়েতে পাওয়া চতুর্থ ডাইনোসর প্রজাতি এবং 50 বছরের মধ্যে মধ্য-জাম্বেজি বেসিন থেকে প্রথম নামকরণ করা হয়েছে। 210 মিলিয়ন বছর আগে লেট ট্রায়াসিক সময়কাল থেকে, এই 390 কেজি সরোপোডোমর্ফটি দক্ষিণ আফ্রিকা এবং আর্জেন্টিনার সাথে সম্পর্কিত একটি দীর্ঘ-গলা, দ্বিপদ ডাইনোসর ছিল।

 

10.‘Monsoon Croaks Bioblitz 2024’ সম্প্রতি কোন রাজ্যে আয়োজিত হয়েছে?

[A] মহারাষ্ট্র
[B] ওড়িশা
[C] কেরালা
[D] কর্ণাটক

সঠিক উত্তর: C [কেরালা]
দ্রষ্টব্য:
কেরালা ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউট (KFRI) এর অধীনে সিটিজেন সায়েন্স অ্যান্ড বায়োডাইভারসিটি ইনফরমেটিক্স সেন্টার ব্যাঙ সংরক্ষণে জনসাধারণকে নিযুক্ত করার জন্য মনসুন ক্রোকস বায়োব্লিটজ 2024-এর আয়োজন করছে। সমস্ত বয়সের জন্য উন্মুক্ত, অংশগ্রহণকারীরা বৈশ্বিক জীববৈচিত্র্য তথ্য সুবিধায় অবদান রেখে iNaturalist অ্যাপের মাধ্যমে ব্যাঙের প্রজাতির নথিভুক্ত করে। রেকর্ডকৃত উল্লেখযোগ্য প্রজাতির মধ্যে রয়েছে রেসপ্লেন্ডেন্ট শ্রাব ফ্রগ, মালাবার টরেন্ট টোড, স্মল ট্রি ফ্রগ, আনাইমালাই ফ্লাইং ফ্রগ এবং পার্পল ফ্রগ।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – 6TH JUNE, 2024

PART-2

1.কোন সংস্থা সম্প্রতি ভারতের প্রথম ইলেকট্রিক ভেহিকেল (EV) সূচক চালু করেছে?

[A] বোম্বে স্টক এক্সচেঞ্জ (BSE)
[B] ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE)
[C] সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI)
[D] মাদ্রাজ স্টক এক্সচেঞ্জ (MSE)

 

সঠিক উত্তর: B [ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE)]
দ্রষ্টব্য:
ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ সূচক ভারতের উদ্বোধনী ইলেকট্রিক যান (EV) সূচক প্রবর্তন করে, যার নাম নিফটি ইভি এবং নিউ এজ অটোমোটিভ ইনডেক্স। এটি ইভি ইকোসিস্টেমের মধ্যে থাকা কোম্পানিগুলি এবং নতুন যুগের স্বয়ংচালিত প্রযুক্তিগুলিকে নিরীক্ষণ করে৷ 2 এপ্রিল, 2018 এর একটি ভিত্তি তারিখ এবং 1000 মূল্যের সাথে চালু করা হয়েছে, এতে নিফটি 500 থেকে স্টক অন্তর্ভুক্ত রয়েছে। সূচকটি অর্ধ-বার্ষিক পুনর্গঠন এবং ত্রৈমাসিক ভারসাম্যের মধ্য দিয়ে যায়। 

2।সম্প্রতি খবরে দেখা গেছে, দক্ষিণ প্রকল্পের মূল উদ্দেশ্য কী?

[A] ব্ল্যাক হোল অধ্যয়ন করা
[B] মঙ্গল গ্রহের বায়ুমণ্ডল বিশ্লেষণ করা
[C] গামা-রে বিস্ফোরণের মতো বিস্ফোরক জ্যোতির্দৈবিক উত্স অনুসন্ধান করা
[D] চাঁদের পৃষ্ঠের অন্বেষণ

 

সঠিক উত্তর: C [গামা-রশ্মি বিস্ফোরণের মতো বিস্ফোরক জ্যোতির্দৈবিক উৎস অনুসন্ধান করা]
দ্রষ্টব্য:
দক্ষিণ প্রকল্পটি গামা-রশ্মি বিস্ফোরণ (GRBs) এবং মহাকর্ষীয় তরঙ্গ উত্সের ইলেক্ট্রোম্যাগনেটিক প্রতিরূপকে লক্ষ্য করে দুটি উচ্চ-শক্তির স্পেস টেলিস্কোপ নির্মাণের পরিকল্পনা করেছে। প্রতিটি টেলিস্কোপ 1 keV থেকে 1 MeV পর্যন্ত শক্তি শনাক্ত করবে। পৃথিবীর বিপরীত দিকে অবস্থান করে, তারা বিদ্যমান মিশনের তুলনায় উচ্চতর কভারেজের প্রতিশ্রুতি দেয়, পাঁচ বছরের মিশনে হাজার হাজার GRB এবং কয়েক ডজন উচ্চ-শক্তি বাইনারি নিউট্রন তারকা একত্রিত হওয়ার প্রত্যাশা করে। অন্যান্য মিশনের মধ্যে রয়েছে অ্যাস্ট্রোস্যাট, ফার্মি গামা-রে স্পেস টেলিস্কোপ এবং সুইফট অবজারভেটরি।

 

3.সম্প্রতি, কোন চিকিৎসা প্রতিষ্ঠান ডাব্লুএইচও দ্বারা স্বাস্থ্য প্রচারের জন্য 2024 নেলসন ম্যান্ডেলা পুরস্কার জিতেছে?

[A] নিমহান্স, বেঙ্গালুরু
[B] কেজিএমইউ, লখনউ
[সি] এইমস, দিল্লি
[ডি] সিএমসি, ভেলোর

 

সঠিক উত্তর:A [নিমহান্স, বেঙ্গালুরু]
নোট:
বেঙ্গালুরুর ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ অ্যান্ড নিউরো সায়েন্সেস (NIMHANS) WHO থেকে স্বাস্থ্য প্রচারের জন্য 2024 নেলসন ম্যান্ডেলা পুরস্কার পেয়েছে। 2019 সালে প্রতিষ্ঠিত এই পুরস্কার, স্বাস্থ্য প্রচারে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সম্মানিত। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. মনসুখ মান্ডাভিয়া এবং কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব শ্রী অপূর্ব চন্দ্র নিমহান্সকে অভিনন্দন জানিয়েছেন, এটিকে অন্তর্ভুক্তিমূলক স্বাস্থ্যসেবা এবং অগ্রগামী মানসিক স্বাস্থ্যের কাজে ভারতের প্রচেষ্টার স্বীকৃতি হিসাবে তুলে ধরে। 

4.সম্প্রতি, আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসেস (AFMS) কোন IIT-এর সাথে গবেষণা ও প্রশিক্ষণে সহযোগিতা করার জন্য একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] IIT দিল্লী
[B] IIT কানপুর
[C] IIT Bombay
[D] IIT হায়দ্রাবাদ

 

সঠিক উত্তর: D [আইআইটি হায়দ্রাবাদ]
দ্রষ্টব্য:
আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসেস (AFMS) এবং IIT হায়দ্রাবাদ গবেষণা এবং প্রশিক্ষণে সহযোগিতা করার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এই অংশীদারিত্বের লক্ষ্য মেডিকেল ডিভাইস উদ্ভাবন করা এবং বিভিন্ন ভূখণ্ডে সৈন্যদের জন্য স্বাস্থ্য সমস্যা সমাধান করা। আইআইটি হায়দ্রাবাদ তার বায়োটেকনোলজি, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং এবং বায়োইনফরমেটিক্স বিভাগের মাধ্যমে প্রযুক্তিগত দক্ষতা প্রদানের সাথে লেফটেন্যান্ট জেনারেল দলজিৎ সিং এবং প্রফেসর বিএস মূর্তি এই চুক্তিতে স্বাক্ষর করেছেন। 

5।কোন প্রতিষ্ঠান সম্প্রতি ‘ডিআরডিও-ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সেন্টার অফ এক্সিলেন্স’ প্রতিষ্ঠা করেছে?

[A] IIT হায়দ্রাবাদ
[B] IIT Bombay
[C] IIT দিল্লি
[D] IIT কানপুর

উত্তর লুকান

সঠিক উত্তর: D [IIT কানপুর ]
নোট:
আইআইটি কানপুর, DRDO-এর সহযোগিতায়, পরবর্তী প্রজন্মের প্রতিরক্ষা প্রযুক্তিতে আন্তঃবিভাগীয় গবেষণার জন্য একটি DRDO-ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া সেন্টার অফ এক্সিলেন্স (DIA CoE) প্রতিষ্ঠা করেছে। এই উদ্যোগটি অভিজ্ঞ অনুষদ, উজ্জ্বল পণ্ডিত এবং ডিআরডিও বিজ্ঞানীদের মাধ্যমে প্রযুক্তির উন্নয়নকে উত্সাহিত করার জন্য মূল একাডেমিক প্রতিষ্ঠানগুলিতে DIA CoEs স্থাপনের কৌশলের সাথে সারিবদ্ধ করে, প্রতিরক্ষা উদ্ভাবনের জন্য একটি শক্তিশালী ইকোসিস্টেম তৈরি করে।

 

6.সম্প্রতি, কোন রাজ্য ক্লাস 7 আইসিটি পাঠ্যপুস্তকে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) শিক্ষা চালু করেছে?

[A] তামিলনাড়ু
[B] গুজরাট
[C] কেরালা
[D] মহারাষ্ট্র

 

সঠিক উত্তর: C [কেরালা]
দ্রষ্টব্য:
কেরালা ক্লাস 7 আইসিটি পাঠ্যপুস্তকে AI শেখার প্রবর্তন করেছে, কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে 4 লক্ষেরও বেশি শিক্ষার্থীকে শিক্ষিত করার একটি পদক্ষেপের পথপ্রদর্শক। এই উদ্যোগের লক্ষ্য হল প্রযুক্তিগত শিক্ষাকে উন্নত করা, অল্প বয়স থেকেই শিক্ষার্থীদের এআই ধারণার সাথে পরিচিত করা। এই দূরদর্শী পদক্ষেপটি কেরালার শিক্ষা ব্যবস্থার আধুনিকীকরণ এবং ভবিষ্যতের প্রযুক্তিগত অগ্রগতির জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করার প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

 

7.প্রতি বছর কোন দিনটিকে ‘বিশ্ব দুধ দিবস’ হিসেবে পালন করা হয়?

[A] 1 জুন
[B] 2 জুন
[C] 3 জুন
[D] 4 জুন

 

সঠিক উত্তর: A [1 জুন]
দ্রষ্টব্য:
বিশ্ব দুধ দিবস, প্রতি বছর 1 জুন পালন করা হয়, বিশ্বব্যাপী পুষ্টিতে দুগ্ধের ভূমিকার উপর জোর দেয়। FAO দ্বারা 2001 সালে প্রতিষ্ঠিত, এটি একটি অত্যাবশ্যক খাদ্য উত্স এবং দুগ্ধ খাত হিসাবে দুধকে উদযাপন করে। দুধ খাওয়া নিওলিথিক যুগ থেকে শুরু হয়েছে, যা অনেক সংস্কৃতি এবং ধর্মীয় ঐতিহ্যের একটি উল্লেখযোগ্য অংশে পরিণত হয়েছে। যাইহোক, আধুনিক চ্যালেঞ্জ যেমন শিল্পোন্নত বন্টন এবং ভোক্তাদের পছন্দগুলি এর ব্যবহারকে প্রভাবিত করে, অব্যাহত সমর্থনের প্রয়োজনীয়তা তুলে ধরে।

 

8.সম্প্রতি, কোন ভারতীয় শান্তিরক্ষীকে মরণোত্তর জাতিসংঘের দাগ হ্যামারস্কজল্ড পদক দিয়ে সম্মানিত করা হয়েছে?

[A] বিক্রম সিং
[B] নায়েক ধনঞ্জয় কুমার সিং
[C] রাম বিষ্ণোই
[D] জিত সিনহা

 

সঠিক উত্তর: B [নায়েক ধনঞ্জয় কুমার সিং]
দ্রষ্টব্য:
নায়েক ধনঞ্জয় কুমার সিং, কঙ্গোতে কর্মরত জাতিসংঘের শান্তিরক্ষী, জাতিসংঘের আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবসে মরণোত্তর দাগ হ্যামারস্কজল্ড পদক প্রদান করা হয়। 1997 সালে প্রতিষ্ঠিত এই পদকটি জাতিসংঘের কর্তৃত্বের অধীনে তাদের জীবন উৎসর্গকারী শান্তিরক্ষীদের সম্মান জানায়। Dag Hammarskjöld এর নামানুসারে, এটি প্রতি বছর শান্তিরক্ষীদের হারানো দেশগুলিকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানটি জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠিত হয়। সিংয়ের স্বীকৃতি বিশ্বব্যাপী শান্তিরক্ষীদের উত্সর্গকে তুলে ধরে। 

9.সম্প্রতি খবরে দেখা যায় পুরাণ কিলা কোন নদীর তীরে নির্মিত হয়েছিল?

[A] গঙ্গা
[B] গোমতী
[C] যমুনা
[D] নর্মদা

 

সঠিক উত্তর:C [যমুনা]
দ্রষ্টব্য:
সম্প্রতি, পুরানা কিলা পর্যটন মন্ত্রক কর্তৃক ‘অ্যাডপ্ট এ হেরিটেজ’ প্রকল্পের অধীনে ডালমিয়া গ্রুপের সব্যতা ফাউন্ডেশনের কাছে হস্তান্তর করা হয়েছে। নয়া দিল্লিতে অবস্থিত, এটি যমুনা নদীর তীরে নির্মিত প্রাচীনতম দুর্গগুলির মধ্যে একটি, যা কিলা-ই-কোহনা নামেও পরিচিত। হুমায়ুন এবং শের শাহ সুরির অধীনে নির্মিত, এটি ইসলামিক এবং হিন্দু স্থাপত্যের মিশ্রণকে প্রতিফলিত করে। আয়তক্ষেত্রাকার দুর্গটিতে তিনটি দরজা রয়েছে, বিশেষ করে বড় দরওয়াজা, ইসলামিক ও হিন্দু উপাদানের সমন্বয়ে।

 

10।কোন রাজ্য সম্প্রতি ‘আউটলুক প্ল্যানেট সাসটেইনেবিলিটি সামিট অ্যান্ড অ্যাওয়ার্ডস 2024’ আয়োজন করেছে?

[A] মহারাষ্ট্র
[B] তামিলনাড়ু
[C] গোয়া
[D] রাজস্থান

 

সঠিক উত্তর: C [গোয়া]
দ্রষ্টব্য:
গোয়া সম্প্রতি সেন্ট্রাল পাবলিক সেক্টর এন্টারপ্রাইজ (CPSEs) এর জন্য উদ্বোধনী আউটলুক প্ল্যানেট সাসটেইনেবিলিটি সামিট এবং অ্যাওয়ার্ডস 2024 হোস্ট করেছে। আউটলুক মিডিয়া গ্রুপ দ্বারা সংগঠিত, পুরষ্কার প্রক্রিয়া উপদেষ্টা হিসাবে BDO ইন্ডিয়া এবং নলেজ পার্টনার হিসাবে IIT গোয়া, ইভেন্টটি টেকসই উদ্যোগ নিয়ে আলোচনা করার জন্য নীতিনির্ধারক এবং CPSE শীর্ষ ব্যবস্থাপনাকে একত্র করেছিল। আরইসি লিমিটেড “সাসটেইনেবিলিটি চ্যাম্পিয়ন—এডিটরস চয়েস অ্যাওয়ার্ড” এবং পাওয়ার ফাইন্যান্স কর্পোরেশন (পিএফসি) লিমিটেড নন-ফসিল ফুয়েল বিভাগে কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি অ্যাওয়ার্ড পেয়েছে।

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ – 6TH JUNE, 2024

PART-1

 
1।সম্প্রতি খবরে দেখা ‘সারকোফ্যাগাস’ কী?

[A] এক ধরনের পিরামিড
[B] একটি সজ্জিত কফিন বা পাত্র
[C] একটি প্রাচীন অস্ত্র
[D] একটি ধর্মীয় প্রতীক

সঠিক উত্তর: B [একটি সজ্জিত কফিন বা পাত্র]
দ্রষ্টব্য:
একটি ধর্মীয় কেন্দ্রের তলায় সম্প্রতি আবিষ্কৃত সারকোফ্যাগাস খণ্ডটি প্রাচীন মিশরীয় ফারাও রামেসিস II-এর অন্তর্গত হিসাবে চিহ্নিত করা হয়েছে। সারকোফ্যাগি, অত্যন্ত সজ্জিত কফিন, প্রাচীন মিশর, রোম এবং গ্রীসে ফিরে এসেছে। সাধারণত পাথর দিয়ে তৈরি, এগুলি নকশায় ভিন্ন হয় এবং খোদাই এবং শিলালিপি দিয়ে সজ্জিত। সারকোফ্যাগি প্রাচীন সমাজের শিল্প, সংস্কৃতি এবং বিশ্বাস সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে, যা প্রত্নতাত্ত্বিক এবং ইতিহাসবিদদের জন্য উল্লেখযোগ্য নিদর্শন করে তোলে। 

2।সম্প্রতি খবরে দেখা ‘আইরিস-টি মিসাইল’ কী ধরনের ক্ষেপণাস্ত্র?

[A] এয়ার থেকে এয়ার মিসাইল
[B] সারফেস থেকে এয়ার মিসাইল
[C] সারফেস থেকে সারফেস মিসাইল
[D] এয়ার টু সারফেস মিসাইল

সঠিক উত্তর: A [এয়ার থেকে এয়ার মিসাইল]
দ্রষ্টব্য:
জার্মানির বুন্দেসওয়ের একটি আইরিস-টি ক্ষেপণাস্ত্র হারিয়েছে, প্রযুক্তির সমঝোতার বিষয়ে উদ্বেগ বাড়িয়েছে। আইরিস-টি হল একটি স্বল্প-পাল্লার এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র যা জার্মানির নেতৃত্বে ছয়-দেশের প্রোগ্রাম দ্বারা তৈরি করা হয়েছে। Diehl BGT প্রতিরক্ষা প্রধান ঠিকাদার হিসাবে কাজ করে। এটি সংক্ষিপ্ত এবং মাঝারি পরিসরের বিমান প্রতিরক্ষার জন্য ডিজাইন করা হয়েছে, যা 40 কিমি দূরে বিভিন্ন বায়বীয় হুমকিকে নিরপেক্ষ করতে সক্ষম। চরম চালচলন এবং ইনফ্রারেড সিকার এবং থ্রাস্ট-ভেক্টর নিয়ন্ত্রণের মতো উন্নত বৈশিষ্ট্য সহ, এটি ঘনিষ্ঠ যুদ্ধে কার্যকর।

 

3।সম্প্রতি, ইসরো কোন কোম্পানির সাথে যোগসাজশ তৈরির মাধ্যমে টেকসই মহাকাশ অনুসন্ধানের জন্য সহযোগিতা করেছে?

[A] Wipro 3D
[B] Skyroot মহাকাশ
[C] Google 3D
[D] IBM

সঠিক উত্তর: A [Wipro 3D]
দ্রষ্টব্য:
Wipro 3D এবং ISRO PSLV-এর 4 র্থ পর্যায়ের জন্য PS4 রকেট ইঞ্জিন সফলভাবে 3D-প্রিন্ট করেছে, যা মহাকাশ প্রযুক্তিতে একটি উল্লেখযোগ্য অগ্রগতি চিহ্নিত করেছে। ইসরোর ডক্টর ভি নারায়ণন এই কৃতিত্বের প্রশংসা করেছেন। PS4 পর্যায়ের উন্নত নেভিগেশন এবং নিয়ন্ত্রণ ব্যবস্থা বিভিন্ন স্যাটেলাইট মিশনের জন্য সুনির্দিষ্ট অরবিটাল প্লেসমেন্ট সক্ষম করে। এই সহযোগিতায় ডিজাইনের জন্য অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং (DfAM) এবং লেজার পাউডার বেড ফিউশন (LPBF) প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, উৎপাদনকে স্ট্রিমলাইন করা এবং কাঠামোগত অখণ্ডতা উন্নত করা হয়েছে।

 

4.সম্প্রতি, কোন গবেষণা প্রতিষ্ঠান ল্যাবরেটরিতে অ-সংক্রামক নিপাহ ভাইরাসের মতো কণা (VLPs) তৈরি করার একটি উপায় তৈরি করেছে?

[A] সেন্ট্রাল ড্রাগ রিসার্চ ইনস্টিটিউট
[B] ইনস্টিটিউট অফ জিনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি
[C] ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড ভাইরোলজি
[D] রমন রিসার্চ ইনস্টিটিউট

সঠিক উত্তর: C [ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড ভাইরোলজি]
দ্রষ্টব্য:
ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড ভাইরোলজি, তিরুবনন্তপুরমের বিজ্ঞানীরা অ-সংক্রামক নিপাহ ভাইরাসের মতো কণা (ভিএলপি) তৈরি করেছেন। ভিএলপি ভাইরাসের সাথে সাদৃশ্যপূর্ণ কিন্তু জেনেটিক উপাদানের অভাব রয়েছে, যা তাদের অ-সংক্রামক করে তোলে। তারা এইচপিভি, হেপাটাইটিস বি, এবং ম্যালেরিয়ার মতো রোগের জন্য কার্যকরভাবে ভ্যাকসিন তৈরি করে যার ফলে উপসর্গ সৃষ্টি না করেই রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। ভিএলপি, আকার 20-200 এনএম, ইমিউন সিস্টেম সক্রিয় করতে লিম্ফ নোডগুলিতে প্রবেশ করে, প্রকৃত ভাইরাসের বিরুদ্ধে অনাক্রম্যতা প্রদান করে। 

5।দীনেশ কার্তিক, যিনি সম্প্রতি অবসর ঘোষণা করেছেন, তিনি কোন খেলার সাথে যুক্ত?

[A] ক্রিকেট
[B] ফুটবল
[C] বাস্কেটবল
[D] হকি

সঠিক উত্তর: A [ক্রিকেট]
দ্রষ্টব্য:
দীনেশ কার্তিক, অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটার, আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু থেকে আবেগপূর্ণ বিদায়ের পরে সমস্ত ধরণের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন। তার আন্তর্জাতিক ক্যারিয়ারে সমস্ত ফরম্যাট জুড়ে 180টি খেলা ছড়িয়েছে, একটি টেস্ট সেঞ্চুরি এবং 17 হাফ সেঞ্চুরি সহ 3463 রান সংগ্রহ করেছে। উইকেটরক্ষক হিসেবে তিনি ১৭২টি ডিসমিসাল রেকর্ড করেন।

 

6.সম্প্রতি কোথায় সাংগ্রি লা ডায়ালগ বা এশিয়ান সিকিউরিটি সামিট অনুষ্ঠিত হয়েছিল?

[A] সিঙ্গাপুর
[B] মেক্সিকো
[C] ভিয়েতনাম
[D] মিশর

সঠিক উত্তর: A [সিঙ্গাপুর]
দ্রষ্টব্য:
21 তম শাংরি-লা ডায়ালগ, এশিয়া-প্যাসিফিকের প্রধান প্রতিরক্ষা শীর্ষ সম্মেলন, 2 জুন 2024-এ সিঙ্গাপুরে সমাপ্ত হয়। 31 মে থেকে 2 জুন পর্যন্ত শাংগ্রি-লা হোটেলে অনুষ্ঠিত, এটি বিশ্বব্যাপী 100 টিরও বেশি প্রতিনিধি জড়ো হয়েছিল। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ (আইআইএসএস) এবং সিঙ্গাপুর সরকার কর্তৃক আয়োজিত, এই শীর্ষ সম্মেলনে এশিয়া-প্যাসিফিক নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলা করে, প্রতিরক্ষা মন্ত্রী, কর্মকর্তা এবং এনজিওগুলির মধ্যে আলোচনাকে উত্সাহিত করে৷ সংলাপের লক্ষ্য আঞ্চলিক নিরাপত্তা সমাধানের জন্য একটি ইউটোপিয়ান পরিবেশ তৈরি করা।

 

7।সম্প্রতি খবরে দেখা Chang’e-6 মিশন কোন দেশের সাথে যুক্ত?

[A] চীন
[B] জাপান
[C] ভারত
[D] রাশিয়া

সঠিক উত্তর: A [চীন]
দ্রষ্টব্য:
চীনের মহাকাশ সংস্থা 2 জুন, 2024-এ চাঁদের দূরের দিকে uncrewed Chang’e-6 মহাকাশযানের সফল অবতরণ ঘোষণা করেছে। দক্ষিণ মেরু-আইটকেন বেসিনে অবতরণ, এটি এই অঞ্চল থেকে প্রথম মানব স্যাম্পলিং এবং রিটার্ন মিশনকে চিহ্নিত করে। . হাইনান থেকে 53 দিন আগে উৎক্ষেপণ করা মিশনে একটি অরবিটার, রিটার্নার, ল্যান্ডার এবং অ্যাসেন্ডার অন্তর্ভুক্ত রয়েছে। উন্নত সেন্সর দিয়ে সজ্জিত ল্যান্ডারটি দুই দিনের মধ্যে ড্রিলিং এবং রোবোটিক আর্ম পদ্ধতি ব্যবহার করে চন্দ্রের নমুনা সংগ্রহ করবে।

 

8।সম্প্রতি, কোন সংস্থা ‘ব্যাঙ্ক ক্লিনিক’ উদ্যোগ চালু করেছে যাতে ব্যাঙ্ক গ্রাহকদের অভিযোগ নিষ্পত্তিতে সহায়তা করা যায়?

[A] অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (AIBEA)
[B] স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)
[C] অর্থ মন্ত্রক
[D] উপরের কোনটি নয়

সঠিক উত্তর: A [অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (AIBEA)]
দ্রষ্টব্য:
অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (AIBEA) ব্যাঙ্ক গ্রাহকদের অভিযোগ নিষ্পত্তিতে সহায়তা করার জন্য “ব্যাঙ্ক ক্লিনিক” চালু করেছে৷ এই উপদেষ্টা প্ল্যাটফর্মটি গ্রাহকদের RBI নির্দেশিকা অনুসারে প্রতিকারের বিষয়ে নির্দেশনা দেয়, ব্যাঙ্কিং ন্যায়পাল প্রক্রিয়ার পাশাপাশি একটি অতিরিক্ত চ্যানেল হিসাবে কাজ করে। এটির লক্ষ্য দ্রুত প্রযুক্তিগত সম্প্রসারণ এবং খুচরা ব্যাঙ্কিং সংক্রান্ত RBI নির্দেশিকাগুলির মধ্যে গ্রাহকদের সমর্থন করা। 

9।হুঙ্গা টোঙ্গা–হুঙ্গা হা’পাই আগ্নেয়গিরি, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন অঞ্চলে অবস্থিত?

[A] উত্তর আটলান্টিক মহাসাগর
[B] ভারত মহাসাগর
[C] দক্ষিণ প্রশান্ত মহাসাগর
[D] দক্ষিণ আটলান্টিক মহাসাগর

সঠিক উত্তর: C [দক্ষিণ প্রশান্ত মহাসাগর]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক একটি সমীক্ষা সতর্ক করেছে যে 15 জানুয়ারী, 2022, হুঙ্গা টোঙ্গা-হুঙ্গা হা’পাই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত পুরো দশক জুড়ে অস্বাভাবিক আবহাওয়ার ধরণ তৈরি করতে পারে। হুঙ্গা টোঙ্গা-হুঙ্গা হা’পাই দক্ষিণ প্রশান্ত মহাসাগরের টোঙ্গান দ্বীপপুঞ্জের একটি সাবমেরিন স্ট্র্যাটোভোলকানো। এটি টোঙ্গা-কারমাডেক দ্বীপপুঞ্জের আগ্নেয়গিরির চাপের অংশ, যা ইন্দো-অস্ট্রেলিয়ান প্লেটের নীচে প্রশান্ত মহাসাগরীয় প্লেটের অধীন হওয়ার ফলে। গত কয়েক দশক ধরে এই অত্যন্ত সক্রিয় এলাকা থেকে অগ্ন্যুৎপাত নিয়মিত ঘটেছে।

 

10।সম্প্রতি খবরে দেখা ‘Tmesipteris lanceolata’ কি?

[A] ফর্ক ফার্ন
[B] মাছ
[C] গ্রহাণু
[D] মাকড়সা

সঠিক উত্তর: A [ফর্ক ফার্ন]
দ্রষ্টব্য:
নতুন গবেষণা প্রকাশ করে Tmesipteris oblanceolata, একটি কাঁটা ফার্ন প্রজাতি, পরিচিত বৃহত্তম জিনোম নিয়ে গর্ব করে। একটি জিনোম একটি জীবের সম্পূর্ণ জেনেটিক তথ্য ধারণ করে। এই ফার্নে 160 বিলিয়ন বেস জোড়া রয়েছে, যা মানুষের জিনোমকে 50 গুণ বেশি করে ছাড়িয়ে গেছে। ডাইনোসরের পূর্ববর্তী একটি প্রাচীন উদ্ভিদ গোষ্ঠীর অন্তর্গত, এটি নিউ ক্যালেডোনিয়া এবং নিকটবর্তী প্রশান্ত মহাসাগরীয় দ্বীপগুলির জন্য একচেটিয়া, রেইনফরেস্ট ক্যানোপিতে সমৃদ্ধ৷

©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!