কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ –  জুন (২০২৪)-7TH JUNE 2024

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ –  জুন (২০২৪)

7TH JUNE 2024

1.সম্প্রতি, কোন দেশ তার প্রথম মহাকাশ সংস্থা চালু করেছে এবং 2045 সালের মধ্যে মঙ্গল গ্রহে অবতরণ করার পরিকল্পনা করেছে?

[A] মরিশাস
[B] দক্ষিণ কোরিয়া
[C] সিঙ্গাপুর
[D] মালয়েশিয়া

সঠিক উত্তর: B [দক্ষিণ কোরিয়া]
দ্রষ্টব্য:
দক্ষিণ কোরিয়া 2045 সালের মধ্যে মঙ্গল গ্রহে অবতরণের পরিকল্পনা করেছে, মহাকাশ অনুসন্ধানে 100 ট্রিলিয়ন ওয়ান ($72.6 বিলিয়ন) বিনিয়োগ করবে। রাষ্ট্রপতি ইউন সুক ইওল কোরিয়া অ্যারোস্পেস অ্যাডমিনিস্ট্রেশন (KASA) চালু করার সময় এটি ঘোষণা করেছিলেন, যার লক্ষ্য দক্ষিণ কোরিয়াকে শীর্ষ পাঁচটি মহাকাশ শক্তিতে উন্নীত করা। KASA মহাকাশ শিল্পকে সমর্থন করবে, 2032 সালের জন্য প্রথম চন্দ্র ল্যান্ডারের পরিকল্পনা করা হয়েছে। দক্ষিণ কোরিয়া 2027 সালের মধ্যে অন্তত আরও তিনটি মহাকাশ উৎক্ষেপণের পরিকল্পনা করেছে।
 
2.‘বিশ্ব তামাকমুক্ত দিবস 2024’ এর থিম কী?

আমাদের পরিবেশের
জন্য হুমকি

 

সঠিক উত্তর: C [তামাক শিল্পের হস্তক্ষেপ থেকে শিশুদের রক্ষা করা]
দ্রষ্টব্য:
প্রতি বছর 31শে মে পালন করা হয়, বিশ্ব তামাকমুক্ত দিবস 2024 “তামাক শিল্পের হস্তক্ষেপ থেকে শিশুদের রক্ষা করা” এর উপর দৃষ্টি নিবদ্ধ করে। থিমটির লক্ষ্য তরুণদের তামাকের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করা এবং শিল্পের প্রতি আহ্বান জানানো হয়েছে যুবকদেরকে ক্ষতিকর পণ্য দিয়ে টার্গেট করা বন্ধ করতে।

 

3.কোন সংস্থা সম্প্রতি ‘গ্লোবাল ফুড পলিসি রিপোর্ট 2024’ প্রকাশ করেছে?

[A] বিশ্বব্যাংক
[B] সেন্টার ফর ইন্টারন্যাশনাল ফরেস্ট্রি রিসার্চ (CIFOR)
[C] ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (IFPRI)
[D] আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO)

 

সঠিক উত্তর: C [ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (IFPRI)]
দ্রষ্টব্য:
IFPRI-এর গ্লোবাল ফুড পলিসি রিপোর্ট 2024 প্রকাশ করে যে 38% ভারতীয় অস্বাস্থ্যকর খাবার গ্রহণ করে, যেখানে শুধুমাত্র 28% পাঁচটি সুপারিশকৃত খাদ্য গ্রুপই খায়। ভারতে অপুষ্টি 2011 সালে 15.4% থেকে বেড়ে 2021 সালে 16.6% হয়েছে। প্রাপ্তবয়স্কদের অতিরিক্ত ওজনের প্রবণতা 2006 সালে 12.9% থেকে 2016 সালে 16.4% বেড়েছে। প্রক্রিয়াজাত খাবারের ব্যবহার বাড়ছে, প্যাকেজ করা খাবারের অংশ গৃহস্থালির বাজেটের প্রায় 2% এর কাছাকাছি।
 
4.সম্প্রতি, কাভাঙ্গো-জাম্বেজি ট্রান্স-ফ্রন্টিয়ার কনজারভেশন এরিয়া (কাজা টিএফসিএ) শীর্ষ সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] মালাউই
[B] লিবিয়া
[C] জাম্বিয়া
[D] সেনেগাল

 

সঠিক উত্তর: C [জাম্বিয়া]
দ্রষ্টব্য:
প্রথম কাভাঙ্গো-জাম্বেজি (KAZA) ট্রান্স-ফ্রন্টিয়ার কনজারভেশন এরিয়া সামিটের জন্য লিভিংস্টোন, জাম্বিয়ার 400 টিরও বেশি প্রতিনিধি ডেকেছেন। শীর্ষ সম্মেলনের লক্ষ্য হল KAZA-TFCA-এর সূচনা থেকে অগ্রগতি মূল্যায়ন করা, 2016 সমঝোতা স্মারক পর্যালোচনা করা এবং 2011 KAZA চুক্তিকে শক্তিশালী করা। থিমটি আর্থ-সামাজিক উন্নয়নের জন্য KAZA-এর প্রাকৃতিক এবং সাংস্কৃতিক সম্পদ ব্যবহারের উপর দৃষ্টি নিবদ্ধ করে। কাজা-টিএফসিএ দক্ষিণ আফ্রিকার পাঁচটি দেশ জুড়ে 520,000 বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত।
 
5.‘Monsoon Croaks Bioblitz 2024’ সম্প্রতি কোন রাজ্যে আয়োজিত হয়েছে?

[A] মহারাষ্ট্র
[B] ওড়িশা
[C] কেরালা
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: C [কেরালা]
দ্রষ্টব্য:
কেরালা ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউট (KFRI) এর অধীনে সিটিজেন সায়েন্স অ্যান্ড বায়োডাইভারসিটি ইনফরমেটিক্স কেন্দ্র ব্যাঙ সংরক্ষণে জনসাধারণকে নিযুক্ত করার জন্য মনসুন ক্রোকস বায়োব্লিটজ 2024-এর আয়োজন করছে। সমস্ত বয়সের জন্য উন্মুক্ত, অংশগ্রহণকারীরা বৈশ্বিক জীববৈচিত্র্য তথ্য সুবিধায় অবদান রেখে iNaturalist অ্যাপের মাধ্যমে ব্যাঙের প্রজাতির নথিভুক্ত করে। রেকর্ডকৃত উল্লেখযোগ্য প্রজাতির মধ্যে রয়েছে রেসপ্লেন্ডেন্ট শ্রাব ফ্রগ, মালাবার টরেন্ট টোড, স্মল ট্রি ফ্রগ, আনাইমালাই ফ্লাইং ফ্রগ এবং পার্পল ফ্রগ।

 

6.মর্নি পাহাড়, সম্প্রতি বনের আগুনের কারণে খবরে দেখা যায়, কোন রাজ্যে অবস্থিত?

[A] ওড়িশা
[B] উত্তরপ্রদেশ
[C] হরিয়ানা
[D] উত্তরাখণ্ড

সঠিক উত্তর[C] হরিয়ানা

দ্রষ্টব্য:
হরিয়ানার একমাত্র হিল স্টেশন মর্নি হিলস, সম্প্রতি 46 ডিগ্রি সেলসিয়াসের উপরে জ্বলন্ত তাপমাত্রার মধ্যে একটি মারাত্মক বনের আগুনের সাথে লড়াই করেছে। শুষ্ক ল্যান্ডস্কেপ, ঝোপঝাড়, ঝোপ এবং গাছের মধ্যে দিয়ে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। সমুদ্রপৃষ্ঠ থেকে 3,600 ফুট উপরে শিবালিক রেঞ্জে অবস্থিত, মরনি হিলস বিভিন্ন উদ্ভিদ ও প্রাণীর আশ্রয়স্থল। হরিয়ানায় বিভিন্ন পাহাড় এবং রেঞ্জ রয়েছে, যার মধ্যে রয়েছে উত্তরে শিবালিক এবং দক্ষিণ-পশ্চিম হরিয়ানা থেকে দিল্লি পর্যন্ত বিস্তৃত আরাবল্লি, পঞ্চকুলার মর্নি পাহাড় এবং মহেন্দ্রগড়ের ধোসি পাহাড় বিলুপ্ত আগ্নেয়গিরির জন্য পরিচিত।
7.কোন সংস্থা সম্প্রতি ভারতের প্রথম ইলেকট্রিক ভেহিকেল (EV) সূচক চালু করেছে?

[A] বোম্বে স্টক এক্সচেঞ্জ (BSE)
[B] ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE)
[C] সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI)
[D] মাদ্রাজ স্টক এক্সচেঞ্জ (MSE)

 

সঠিক উত্তর: B [ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE)]
দ্রষ্টব্য:
ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ সূচক ভারতের উদ্বোধনী ইলেকট্রিক যান (EV) সূচক প্রবর্তন করে, যার নাম নিফটি ইভি এবং নিউ এজ অটোমোটিভ ইনডেক্স। এটি ইভি ইকোসিস্টেমের মধ্যে থাকা কোম্পানিগুলি এবং নতুন যুগের স্বয়ংচালিত প্রযুক্তিগুলিকে নিরীক্ষণ করে৷ 2 এপ্রিল, 2018 এর একটি ভিত্তি তারিখ এবং 1000 মূল্যের সাথে চালু করা হয়েছে, এতে নিফটি 500 থেকে স্টক অন্তর্ভুক্ত রয়েছে। সূচকটি অর্ধ-বার্ষিক পুনর্গঠন এবং ত্রৈমাসিক ভারসাম্যের মধ্য দিয়ে যায়।
8.সম্প্রতি খবরে দেখা গেছে, দক্ষিণা প্রকল্পের মূল উদ্দেশ্য কী?

[A] ব্ল্যাক হোল অধ্যয়ন করা
[B] মঙ্গল গ্রহের বায়ুমণ্ডল বিশ্লেষণ করা
[C] গামা-রে বিস্ফোরণের মতো বিস্ফোরক জ্যোতির্দৈবিক উত্স অনুসন্ধান করা
[D] চাঁদের পৃষ্ঠের অন্বেষণ

 

সঠিক উত্তর: C [গামা-রশ্মি বিস্ফোরণের মতো বিস্ফোরক জ্যোতির্দৈবিক উৎস অনুসন্ধান করা]
দ্রষ্টব্য:
দক্ষিণ প্রকল্পটি গামা-রশ্মি বিস্ফোরণ (GRBs) এবং মহাকর্ষীয় তরঙ্গ উত্সের ইলেক্ট্রোম্যাগনেটিক প্রতিরূপকে লক্ষ্য করে দুটি উচ্চ-শক্তির স্পেস টেলিস্কোপ নির্মাণের পরিকল্পনা করেছে। প্রতিটি টেলিস্কোপ 1 keV থেকে 1 MeV পর্যন্ত শক্তি শনাক্ত করবে। পৃথিবীর বিপরীত দিকে অবস্থান করে, তারা বিদ্যমান মিশনের তুলনায় উচ্চতর কভারেজের প্রতিশ্রুতি দেয়, পাঁচ বছরের মিশনে হাজার হাজার GRB এবং ডজন ডজন উচ্চ-শক্তি বাইনারি নিউট্রন তারকা একত্রিত হওয়ার প্রত্যাশা করে। অন্যান্য মিশনের মধ্যে রয়েছে অ্যাস্ট্রোস্যাট, ফার্মি গামা-রে স্পেস টেলিস্কোপ এবং সুইফট অবজারভেটরি।

 

9.জাতীয় পরিসংখ্যান সংস্থার (NSO) অস্থায়ী অনুমান অনুসারে, 2023-24 সালে ভারতীয় অর্থনীতির বৃদ্ধির হার কত ছিল?

[A] 7.6%
[B] 8.2%
[C] 6.6%
[D] 5.1%

 

সঠিক উত্তর: B [8.2%]
দ্রষ্টব্য:
জাতীয় পরিসংখ্যান সংস্থা (NSO) অনুসারে, ভারতের GDP 2023-24 FY-এ 8.2% বৃদ্ধি পেয়েছে, যা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের 7.6% অনুমানকে ছাড়িয়ে গেছে। 1960-61 সালের পর এটি নবমবারের মতো চিহ্নিত করেছে যে জিডিপি প্রবৃদ্ধি 8% ছাড়িয়েছে। উচ্চ প্রবৃদ্ধির হার 2023 সালের একই সময়ের তুলনায় 7.8% বৃদ্ধি সহ Q4 (জানুয়ারি-মার্চ 2024) তে একটি শক্তিশালী কর্মক্ষমতা দ্বারা চালিত হয়েছিল।

 

10.সম্প্রতি, কোন সংস্থা যৌথভাবে পিএইচডি শিক্ষার্থীদের জন্য ‘BIMReN উদ্যোগ’ চালু করেছে?

[A] আর্থ সায়েন্সেস এবং ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের মন্ত্রক
[B] পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বে অফ বেঙ্গল প্রোগ্রাম-আন্তঃসরকারি সংস্থা
[C] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং BIMSTEC সচিবালয়
[D] পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং সার্ক

 

সঠিক উত্তর: B [পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বে অফ বেঙ্গল প্রোগ্রাম-আন্তঃসরকারি সংস্থা]
দ্রষ্টব্য:
নীল অর্থনীতির উন্নয়নকে উৎসাহিত করতে ভারত সরকার MEA এবং BOBP-IGO-এর সাথে BIMREN (BIMSTEC-ইন্ডিয়া মেরিন রিসার্চ নেটওয়ার্ক) চালু করেছে। BIMREN BIMSTEC দেশগুলির পিএইচডি শিক্ষার্থীদের স্প্লিট-সাইট ডক্টরাল ফেলোশিপের মাধ্যমে ভারতে গবেষণা পরিচালনা করতে সহায়তা করে, ভারতীয় ল্যাবগুলিতে INR 1 মিলিয়ন এবং 6-12 মাস পর্যন্ত অফার করে। এটি 24 মাসের আঞ্চলিক সহযোগিতার জন্য INR 5 মিলিয়ন পর্যন্ত অনুদান সহ টুইনিং গবেষণা প্রকল্পগুলিকেও প্রচার করে৷
 
11.সম্প্রতি খবরে দেখা গেছে, দক্ষিণ প্রকল্পের মূল উদ্দেশ্য কী?

[A] ব্ল্যাক হোল অধ্যয়ন করা
[B] মঙ্গল গ্রহের বায়ুমণ্ডল বিশ্লেষণ করা
[C] গামা-রে বিস্ফোরণের মতো বিস্ফোরক জ্যোতির্দৈবিক উত্স অনুসন্ধান করা
[D] চাঁদের পৃষ্ঠের অন্বেষণ

 

সঠিক উত্তর: C [গামা-রশ্মি বিস্ফোরণের মতো বিস্ফোরক জ্যোতির্দৈবিক উৎস অনুসন্ধান করা]
দ্রষ্টব্য:
দক্ষিণ প্রকল্পটি গামা-রশ্মি বিস্ফোরণ (GRBs) এবং মহাকর্ষীয় তরঙ্গ উত্সের ইলেক্ট্রোম্যাগনেটিক প্রতিরূপকে লক্ষ্য করে দুটি উচ্চ-শক্তির স্পেস টেলিস্কোপ নির্মাণের পরিকল্পনা করেছে। প্রতিটি টেলিস্কোপ 1 keV থেকে 1 MeV পর্যন্ত শক্তি শনাক্ত করবে। পৃথিবীর বিপরীত দিকে অবস্থান করে, তারা বিদ্যমান মিশনের তুলনায় উচ্চতর কভারেজের প্রতিশ্রুতি দেয়, পাঁচ বছরের মিশনে হাজার হাজার GRB এবং ডজন ডজন উচ্চ-শক্তি বাইনারি নিউট্রন তারকা একত্রিত হওয়ার প্রত্যাশা করে। অন্যান্য মিশনের মধ্যে রয়েছে অ্যাস্ট্রোস্যাট, ফার্মি গামা-রে স্পেস টেলিস্কোপ এবং সুইফট অবজারভেটরি।

 

12।সম্প্রতি আল্লামায়ে হালিনা কোন দেশের প্রধানমন্ত্রী নিযুক্ত হয়েছেন?

[A] চাদ
[B] কেনিয়া
[C] গ্যাবন
[D] অ্যাঙ্গোলা

 

সঠিক উত্তর: A [চাদ]
দ্রষ্টব্য:
একটি উল্লেখযোগ্য পদক্ষেপে, আল্লামায়ে হালিনাকে চাদের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়েছে, যিনি সম্প্রতি পদত্যাগ করেছেন সাকসেস মাসরার স্থলাভিষিক্ত। হালিনার নিয়োগ নতুন প্রশাসনের কর্তৃত্বকে শক্তিশালী করেছে। যাইহোক, বিরোধী কন্ঠস্বর একটি অনুভূত ডেবি রাজবংশ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে, গোষ্ঠী এবং এর সহযোগীদের দ্বারা মূল প্রতিষ্ঠানের উপর নিয়ন্ত্রণের অভিযোগ করে। উত্তরণটি চাদের রাজনৈতিক ল্যান্ডস্কেপের মধ্যে বিতর্ক এবং অভিযোগের সূত্রপাত করে।

 

13.কোন প্রতিষ্ঠান সম্প্রতি ‘DRDO-ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া সেন্টার অফ এক্সিলেন্স’ প্রতিষ্ঠা করেছে?

[A] IIT হায়দ্রাবাদ
[B] IIT Bombay
[C] IIT দিল্লি
[D] IIT কানপুর

 

সঠিক উত্তর: D [IIT কানপুর ]
নোট:
আইআইটি কানপুর, DRDO-এর সহযোগিতায়, পরবর্তী প্রজন্মের প্রতিরক্ষা প্রযুক্তিতে আন্তঃবিভাগীয় গবেষণার জন্য একটি DRDO-ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া সেন্টার অফ এক্সিলেন্স (DIA CoE) প্রতিষ্ঠা করেছে। এই উদ্যোগটি অভিজ্ঞ অনুষদ, উজ্জ্বল পণ্ডিত এবং ডিআরডিও বিজ্ঞানীদের মাধ্যমে প্রযুক্তির উন্নয়নকে উত্সাহিত করার জন্য মূল একাডেমিক প্রতিষ্ঠানগুলিতে DIA CoEs স্থাপনের কৌশলের সাথে সারিবদ্ধ করে, প্রতিরক্ষা উদ্ভাবনের জন্য একটি শক্তিশালী ইকোসিস্টেম তৈরি করে।

 

14.সম্প্রতি খবরে দেখা দার এস সালাম বন্দর কোন দেশে অবস্থিত?

[A] তানজানিয়া
[B] মাদাগাস্কার
[C] সোমালিয়া
[D] লিবিয়া

 

সঠিক উত্তর: A [তানজানিয়া]
দ্রষ্টব্য:
আদানি গোষ্ঠী দার এস সালাম বন্দরে কন্টেইনার টার্মিনাল 2-এর জন্য 30 বছরের লিজ নিয়ে তানজানিয়ায় বন্দর ব্যবসায় নেমেছে। তানজানিয়া বন্দর কর্তৃপক্ষের সাথে স্বাক্ষরিত এই চুক্তিটি আদানির বিশ্বব্যাপী পদচিহ্নকে প্রসারিত করে। এদিকে, ইন্ডিয়ান পোর্টস গ্লোবাল লিমিটেড চাবাহার বন্দরে ইরানের শহীদ বেহেশতি টার্মিনাল পরিচালনার জন্য 10 বছরের চুক্তি অর্জন করেছে। দার এস সালাম বন্দর, তানজানিয়ার প্রধান বন্দর, দেশের কন্টেইনার ভলিউমের 83% পরিচালনা করে, কন্টেইনার টার্মিনাল 2 এর ধারণক্ষমতা 1 মিলিয়ন TEUs।

 

15।সম্প্রতি, কোন রাজ্য ক্লাস 7 আইসিটি পাঠ্যপুস্তকে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) শিক্ষা চালু করেছে?

[A] তামিলনাড়ু
[B] গুজরাট
[C] কেরালা
[D] মহারাষ্ট্র

 

সঠিক উত্তর: C[কেরালা]
দ্রষ্টব্য:
কেরালা ক্লাস 7 আইসিটি পাঠ্যপুস্তকে AI শেখার প্রবর্তন করেছে, কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে 4 লক্ষেরও বেশি শিক্ষার্থীকে শিক্ষিত করার একটি পদক্ষেপের পথপ্রদর্শক। এই উদ্যোগের লক্ষ্য হল প্রযুক্তিগত শিক্ষাকে উন্নত করা, অল্প বয়স থেকেই শিক্ষার্থীদের এআই ধারণার সাথে পরিচিত করা। এই দূরদর্শী পদক্ষেপটি কেরালার শিক্ষা ব্যবস্থার আধুনিকীকরণ এবং ভবিষ্যতের প্রযুক্তিগত অগ্রগতির জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করার প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

 

16.সম্প্রতি, কোন ভারতীয় শান্তিরক্ষীকে মরণোত্তর জাতিসংঘের দাগ হ্যামারস্কজল্ড পদক দিয়ে সম্মানিত করা হয়েছে?

[A] বিক্রম সিং
[B] নায়েক ধনঞ্জয় কুমার সিং
[C] রাম বিষ্ণোই
[D] জিত সিনহা

 

সঠিক উত্তর: B [নায়েক ধনঞ্জয় কুমার সিং]
দ্রষ্টব্য:
নায়েক ধনঞ্জয় কুমার সিং, কঙ্গোতে কর্মরত জাতিসংঘের শান্তিরক্ষী, জাতিসংঘের আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবসে মরণোত্তর দাগ হ্যামারস্কজল্ড পদক প্রদান করা হয়। 1997 সালে প্রতিষ্ঠিত এই পদকটি জাতিসংঘের কর্তৃত্বের অধীনে তাদের জীবন উৎসর্গকারী শান্তিরক্ষীদের সম্মান জানায়। Dag Hammarskjöld এর নামানুসারে, এটি প্রতি বছর শান্তিরক্ষীদের হারানো দেশগুলিকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানটি জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠিত হয়। সিংয়ের স্বীকৃতি বিশ্বব্যাপী শান্তিরক্ষীদের উত্সর্গকে তুলে ধরে।
17.সম্প্রতি খবরে দেখা ‘সারকোফ্যাগাস’ কী?

[A] এক ধরনের পিরামিড
[B] একটি সজ্জিত কফিন বা পাত্র
[C] একটি প্রাচীন অস্ত্র
[D] একটি ধর্মীয় প্রতীক

 

সঠিক উত্তর: B [একটি সজ্জিত কফিন বা পাত্র]
দ্রষ্টব্য:
একটি ধর্মীয় কেন্দ্রের তলায় সম্প্রতি আবিষ্কৃত সারকোফ্যাগাস খণ্ডটি প্রাচীন মিশরীয় ফারাও রামেসিস II-এর অন্তর্গত হিসাবে চিহ্নিত করা হয়েছে। সারকোফ্যাগি, অত্যন্ত সজ্জিত কফিন, প্রাচীন মিশর, রোম এবং গ্রীসে ফিরে এসেছে। সাধারণত পাথর দিয়ে তৈরি, এগুলি নকশায় ভিন্ন হয় এবং খোদাই এবং শিলালিপি দিয়ে সজ্জিত। সারকোফ্যাগি প্রাচীন সমাজের শিল্প, সংস্কৃতি এবং বিশ্বাস সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে, যা প্রত্নতাত্ত্বিক এবং ইতিহাসবিদদের জন্য উল্লেখযোগ্য নিদর্শন করে তোলে। 
18.সম্প্রতি, ইসরো কোন কোম্পানির সাথে যোগসাজশ তৈরির মাধ্যমে টেকসই মহাকাশ অনুসন্ধানের জন্য সহযোগিতা করেছে?

[A] Wipro 3D
[B] Skyroot মহাকাশ
[C] Google 3D
[D] IBM

 

সঠিক উত্তর: A [Wipro 3D]
দ্রষ্টব্য:
Wipro 3D এবং ISRO সফলভাবে PSLV-এর 4 র্থ পর্যায়ে PS4 রকেট ইঞ্জিন 3D-প্রিন্ট করেছে, যা মহাকাশ প্রযুক্তিতে একটি উল্লেখযোগ্য অগ্রগতি চিহ্নিত করেছে। ইসরোর ডক্টর ভি নারায়ণন এই কৃতিত্বের প্রশংসা করেছেন। PS4 পর্যায়ের উন্নত নেভিগেশন এবং নিয়ন্ত্রণ ব্যবস্থা বিভিন্ন স্যাটেলাইট মিশনের জন্য সুনির্দিষ্ট অরবিটাল প্লেসমেন্ট সক্ষম করে। এই সহযোগিতায় ডিজাইনের জন্য অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং (DfAM) এবং লেজার পাউডার বেড ফিউশন (LPBF) প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, উৎপাদনকে স্ট্রিমলাইন করা এবং কাঠামোগত অখণ্ডতা উন্নত করা হয়েছে।

 

19.সম্প্রতি কোথায় সাংগ্রি লা ডায়ালগ বা এশিয়ান সিকিউরিটি সামিট অনুষ্ঠিত হয়েছিল?

[A] সিঙ্গাপুর
[B] মেক্সিকো
[C] ভিয়েতনাম
[D] মিশর

 

সঠিক উত্তর: A [সিঙ্গাপুর]
দ্রষ্টব্য:
21 তম শাংরি-লা ডায়ালগ, এশিয়া-প্যাসিফিকের প্রধান প্রতিরক্ষা শীর্ষ সম্মেলন, 2 জুন 2024-এ সিঙ্গাপুরে সমাপ্ত হয়। 31 মে থেকে 2 জুন পর্যন্ত শাংগ্রি-লা হোটেলে অনুষ্ঠিত, এটি বিশ্বব্যাপী 100 টিরও বেশি প্রতিনিধি জড়ো হয়েছিল। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ (আইআইএসএস) এবং সিঙ্গাপুর সরকার কর্তৃক আয়োজিত, এই শীর্ষ সম্মেলনে এশিয়া-প্যাসিফিক নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলা করে, প্রতিরক্ষা মন্ত্রী, কর্মকর্তা এবং এনজিওগুলির মধ্যে আলোচনাকে উত্সাহিত করে৷ সংলাপের লক্ষ্য আঞ্চলিক নিরাপত্তা সমাধানের জন্য একটি ইউটোপিয়ান পরিবেশ তৈরি করা।

 

10।সম্প্রতি খবরে দেখা Chang’e-6 মিশন কোন দেশের সাথে যুক্ত?

[A] চীন
[B] জাপান
[C] ভারত
[D] রাশিয়া

 

সঠিক উত্তর: A [চীন]
দ্রষ্টব্য:
চীনের মহাকাশ সংস্থা 2 জুন, 2024-এ চাঁদের সুদূরপ্রান্তে uncrewed Chang’e-6 মহাকাশযানের সফল অবতরণ ঘোষণা করেছে। দক্ষিণ মেরু-আইটকেন বেসিনে অবতরণ, এটি এই অঞ্চল থেকে প্রথম মানব স্যাম্পলিং এবং রিটার্ন মিশনকে চিহ্নিত করে। . হাইনান থেকে 53 দিন আগে উৎক্ষেপণ করা মিশনে একটি অরবিটার, রিটার্নার, ল্যান্ডার এবং অ্যাসেন্ডার অন্তর্ভুক্ত রয়েছে। উন্নত সেন্সর দিয়ে সজ্জিত ল্যান্ডারটি দুই দিনের মধ্যে ড্রিলিং এবং রোবোটিক আর্ম পদ্ধতি ব্যবহার করে চন্দ্রের নমুনা সংগ্রহ করবে।
21।সম্প্রতি, NASA চাঁদের জন্য একটি মানসম্মত সময় ব্যবস্থা তৈরি করতে কোন মহাকাশ সংস্থার সাথে সহযোগিতা করেছে?

[A] ISRO
[B] ESA
[C] JAXA
[D] CNSA

 

সঠিক উত্তর: B [ESA]
নোট:
NASA এবং ইউরোপীয় স্পেস এজেন্সি (ESA) আর্টেমিস প্রোগ্রামের জন্য একটি প্রমিত চন্দ্র সময় ব্যবস্থা তৈরি করতে সহযোগিতা করছে, যার লক্ষ্য মানুষকে চাঁদে ফিরিয়ে দেওয়া। এই উদ্যোগটি আন্তর্জাতিক এবং ব্যক্তিগত চন্দ্র মিশনের সমন্বয়ের জন্য একীভূত টাইমকিপিংয়ের প্রয়োজনীয়তাকে সম্বোধন করে। চীন, ভারত এবং প্রাইভেট কোম্পানির আসন্ন মিশনগুলির সাথে, সফল অপারেশন এবং সমন্বয়ের জন্য একটি সাধারণ চন্দ্র সময় ব্যবস্থা অপরিহার্য।

 

22।কোন মহাকাশ সংস্থা সম্প্রতি ‘প্রভা’ নামে কম্পিউটেশনাল ফ্লুইড ডায়নামিক্স (সিএফডি) সফ্টওয়্যার তৈরি করেছে?

[A] ISRO
[B] JAXA
[C] ESA
[D] CNSA

 

সঠিক উত্তর: A [ISRO]
নোট:
ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) বিক্রম সারাভাই স্পেস সেন্টারে PraVaHa, একটি কম্পিউটেশনাল ফ্লুইড ডায়নামিক্স (CFD) সফটওয়্যার তৈরি করেছে। অ্যারোস্পেস ভেহিক্যাল অ্যারো-থার্মো-ডাইনামিক অ্যানালাইসিস (PraVaHa) এর জন্য সমান্তরাল RANS সল্ভার লঞ্চ যানবাহনের জন্য বায়ুপ্রবাহকে অনুকরণ করে, তাদের আকৃতি, গঠন এবং তাপ সুরক্ষা ব্যবস্থা ডিজাইন করার জন্য গুরুত্বপূর্ণ। এটি গগনযান প্রোগ্রামে মানব-রেটেড লঞ্চ যানের বিশ্লেষণের জন্য ব্যবহৃত হয়। বর্তমানে, এটি স্ক্র্যামজেট যানবাহনে রাসায়নিক বিক্রিয়ার জন্য চলমান বৈধতা সহ নিখুঁত এবং বাস্তব গ্যাস অবস্থার জন্য বায়ুপ্রবাহকে অনুকরণ করে।

 

23।সম্প্রতি হাল্লা টমাসদোত্তির কোন দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন?

[A] আইসল্যান্ড
[B] আয়ারল্যান্ড
[C] ইতালি
[D] গ্রিস

 

সঠিক উত্তর: A [আইসল্যান্ড]
দ্রষ্টব্য:
হ্যালা টমাসদোত্তির আইসল্যান্ডের সপ্তম রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হয়েছেন এবং গুয়ানা জোহানেসনের উত্তরসূরি 1 আগস্ট 2024-এ দায়িত্ব গ্রহণ করবেন। 1 জুন 2024-এ অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচন, টোমাসদোত্তির 34.3% ভোটে জয়লাভ করে, প্রাক্তন প্রধানমন্ত্রী ক্যাট্রিন জ্যাকবসডত্তিরকে (25.2%) পরাজিত করে৷ আইসল্যান্ডের রাষ্ট্রপতি তার সংসদীয় গণতন্ত্রে প্রধানত একটি আনুষ্ঠানিক ভূমিকা পালন করেন, প্রকৃত নির্বাহী ক্ষমতা প্রধানমন্ত্রীর হাতে থাকে। 
24.সম্প্রতি খবরে দেখা ‘ফেনোম ইন্ডিয়া প্রকল্প’-এর প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] ভারতের জেনেটিক বৈচিত্র্য অধ্যয়ন করা
[B] কার্ডিও-মেটাবলিক রোগের জন্য ভারত-নির্দিষ্ট ঝুঁকির পূর্বাভাস মডেল তৈরি করা
[C] ঐতিহ্যবাহী ভারতীয় ওষুধের প্রচার করা
[D] নতুন ওষুধের জন্য ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা করা

 

সঠিক উত্তর: B [কার্ডিও-মেটাবলিক রোগের জন্য ভারত-নির্দিষ্ট ঝুঁকির পূর্বাভাস মডেল তৈরি করা ]
দ্রষ্টব্য:
সম্প্রতি, CSIR তার ফেনোম ইন্ডিয়া প্রকল্পের প্রথম পর্ব শেষ করেছে এবং ফেনোম ইন্ডিয়া আনবক্সিং 1.0 ইভেন্টের আয়োজন করেছে। 7 ডিসেম্বর, 2023-এ চালু হওয়া, Phenome India-এর লক্ষ্য কার্ডিও-মেটাবলিক রোগের জন্য ভারত-নির্দিষ্ট ঝুঁকির পূর্বাভাস মডেল তৈরি করা। এটি প্রথম প্যান-ভারতীয় অনুদৈর্ঘ্য স্বাস্থ্য অধ্যয়ন, যাতে 17টি রাজ্য এবং 24টি শহরের প্রায় 10,000 অংশগ্রহণকারী জড়িত, ক্লিনিকাল, জীবনধারা এবং জৈব রাসায়নিক তথ্য সহ ব্যাপক স্বাস্থ্য তথ্য সংগ্রহ করে।

 

25।সম্প্রতি, ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (WSIS) কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] লন্ডন
[B] প্যারিস
[C] নয়াদিল্লি
[D] জেনেভা

 

সঠিক উত্তর: D [জেনেভা]
দ্রষ্টব্য:
ভারত সুইজারল্যান্ডের জেনেভাতে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (ITU) ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (WSIS)+20 ফোরাম হাই-লেভেল ইভেন্ট 2024-এ অংশগ্রহণ করেছে। WSIS+20 ফোরাম জেনেভা (2003) এবং তিউনিসে (2005) অনুষ্ঠিত WSIS এর 20 বছর স্মরণ করে এবং এটি আইটিইউ, ইউনেস্কো, ইউএনডিপি এবং UNCTAD দ্বারা সহ-সংগঠিত। এর লক্ষ্য হল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সমস্যাগুলিকে বহু-স্টেকহোল্ডার পদ্ধতির মাধ্যমে মোকাবেলা করা, একটি জনকেন্দ্রিক, অন্তর্ভুক্তিমূলক, এবং উন্নয়ন-ভিত্তিক তথ্য সোসাইটি গড়ে তোলা।

 

26.কোন সংস্থা সম্প্রতি হার্বিসাইড-সহনশীল (Ht) বাসমতি ধানের জাত বাণিজ্যিকীকরণ করেছে?

[A] ভারতীয় কৃষি গবেষণা পরিষদ
[B] বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা পরিষদ
[C] কৃষি মন্ত্রণালয়
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: A [ভারতীয় কৃষি গবেষণা পরিষদ]
দ্রষ্টব্য:
ICAR আগাছা নিয়ন্ত্রণের জন্য হার্বিসাইড-সহনশীল (Ht) বাসমতি ধানের জাতকে বাণিজ্যিকীকরণ করেছে। প্রত্যক্ষ বীজযুক্ত ধান (ডিএসআর) ঐতিহ্যগত রোপনের পরিবর্তে দক্ষ এবং টেকসই চাষের প্রস্তাব দেয়। ICAR-এর নন-জেনেটিকালি পরিবর্তিত এইচটি বাসমতি চাল সরাসরি হার্বিসাইড প্রয়োগের অনুমতি দেয়। গবেষণা পরামর্শ দেয় যে ডিএসআর-এ হ্যান্ড উইডিং হার্বিসাইডের তুলনায় ফলন বাড়ায়। ICAR উচ্চতর বীজের ফলনের জন্য পরিবেশ-বান্ধব আগাছার পরামর্শ দেয়। আগাছানাশক নির্দিষ্ট আগাছাকে লক্ষ্য করে, তবে প্রতিরোধ ঝুঁকি তৈরি করতে পারে, যা বিটি-তুলা এবং গোলাপী বোলওয়ার্ম প্রতিরোধের সাথে দেখা চ্যালেঞ্জের মতো।

 

27।সম্প্রতি খবরে দেখা আকাতসুকি মিশন মহাকাশ সংস্থার সঙ্গে যুক্ত?

[A] NASA
[B] JAXA
[C] ISRO
[D] CNSA

 

সঠিক উত্তর: B [JAXA]
দ্রষ্টব্য:
জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (JAXA) আকাতসুকির সাথে যোগাযোগ হারিয়েছে, যা 2010 সালে অন্য গ্রহে জাপানের প্রথম সফল মিশন হিসাবে চালু হয়েছিল। শুক্র গ্রহের চারপাশে নিরক্ষীয় কক্ষপথে আকাতসুকি, এর বিষাক্ত বায়ুমণ্ডল এবং আগ্নেয়গিরির পৃষ্ঠ, আবহাওয়ার ধরণ, বজ্রপাত এবং প্রবল বাতাসের কারণে অতি-ঘূর্ণন অধ্যয়ন করার লক্ষ্য ছিল। এটি ESA এর ভেনাস এক্সপ্রেসের পরিপূরক, যা 2014 সাল পর্যন্ত চালু ছিল, বিশ্বব্যাপী মেঘ এবং বায়ুমণ্ডলীয় কাঠামোর মানচিত্র করতে অতিবেগুনী এবং ইনফ্রারেড ক্যামেরা ব্যবহার করে। 
28।কোন দেশ 81 তম IATA বার্ষিক সাধারণ সভা (AGM) এবং 8-10 জুন, 2025 তারিখে ভারতের দিল্লিতে ওয়ার্ল্ড এয়ার ট্রান্সপোর্ট সামিট আয়োজন করবে?

[A] নেপাল
[B] চীন
[C] ভারত
[D] রাশিয়া

 

সঠিক উত্তর: C [ভারত]
দ্রষ্টব্য:
ভারত পরের বছর ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (IATA) বার্ষিক সাধারণ সভা (AGM) হোস্ট করবে, যা 42 বছর পর ফিরে আসার জন্য চিহ্নিত হবে৷ 1945 সালে প্রতিষ্ঠিত, IATA বিশ্বব্যাপী এয়ারলাইন শিল্পের প্রতিনিধিত্ব করে, তার স্বার্থের পক্ষে ওকালতি করে এবং নিরাপত্তা, দক্ষতা এবং স্থায়িত্ব বাড়ানোর জন্য শিল্পের মান নির্ধারণ করে। নেতৃস্থানীয় যাত্রী এবং পণ্যবাহী বাহক সহ 330 সদস্যের এয়ারলাইনগুলির সাথে, IATA বিমান চলাচল সেক্টর গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সদর দপ্তর কানাডার মন্ট্রিলে অবস্থিত। 
29।সম্প্রতি খবরে দেখা রুহা জাতীয় উদ্যান কোন দেশে অবস্থিত?

[A] তানজানিয়া
[B] কেনিয়া
[C] রুয়ান্ডা
[D] নাইজেরিয়া

 

সঠিক উত্তর: A [তানজানিয়া]
দ্রষ্টব্য:
তানজানিয়ার সংরক্ষণ প্রচেষ্টা তদন্তের মুখোমুখি হয়েছে কারণ রুয়াহা ন্যাশনাল পার্কের রেঞ্জারদের দ্বারা মানবাধিকার লঙ্ঘনের প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এই ধরনের ঘটনাগুলি সংরক্ষণ কর্তৃপক্ষ এবং স্থানীয় সম্প্রদায়ের মধ্যে ক্রমবর্ধমান দ্বন্দ্বকে তুলে ধরে। আন্তর্জাতিক তহবিল দ্বারা সমর্থিত সংরক্ষণ ও পর্যটন উন্নয়নের উপর তানজানিয়ার ফোকাস, ভূমি বিরোধ এবং আদিবাসীদের জীবিকা নির্বাহে বাধা সৃষ্টি করেছে। তানজানিয়ার REGROW প্রকল্প থেকে বিশ্বব্যাংকের $150 মিলিয়ন প্রত্যাহার মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে উদ্বেগকে আন্ডারস্কোর করে। রুয়াহা জাতীয় উদ্যান দক্ষিণ-মধ্য তানজানিয়ার ইরিঙ্গা শহরের পশ্চিমে অবস্থিত। 2,500 থেকে 5,200 ফুট (750 থেকে 1,900 মিটার) উচ্চতায় বিস্তৃত, এটি 5,000 বর্গ মাইল (12,950 বর্গ কিমি) জুড়ে। প্রাথমিকভাবে, এটি রুংওয়া গেম রিজার্ভের অংশ ছিল।

 

30।‘বিশ্ব পরিবেশ দিবস 2024’ এর থিম কী?

[A] ভূমি পুনরুদ্ধার, মরুকরণ এবং খরা স্থিতিস্থাপকতা
[B] বিট প্লাস্টিক দূষণ
[C] ইকোসিস্টেম পুনরুদ্ধার
[D] প্লাস্টিক দূষণের সমাধান

 

সঠিক উত্তর: A [ভূমি পুনরুদ্ধার, মরুকরণ এবং খরা স্থিতিস্থাপকতা]
দ্রষ্টব্য:
বিশ্ব পরিবেশ দিবস 1973 সাল থেকে প্রতি বছর 5 জুন পালিত হচ্ছে। বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষ এর পালনে অংশগ্রহণ করে। 2024 সালের থিম হল ‘ভূমি পুনরুদ্ধার, মরুকরণ এবং খরা স্থিতিস্থাপকতা’।
31.উচ্চ শিক্ষা বিভাগ সম্প্রতি ডিজিটাল লাইব্রেরি প্ল্যাটফর্ম, রাষ্ট্রীয় ই-পুস্তকালয় তৈরির জন্য কোন সংস্থার সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছে?

[A] কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড
[B] ন্যাশনাল বুক ট্রাস্ট
[C] জাতীয় গ্রন্থাগার সমিতি
[D] সংস্কৃতি মন্ত্রক

 

সঠিক উত্তর: B [ন্যাশনাল বুক ট্রাস্ট]
দ্রষ্টব্য:
স্কুল শিক্ষা বিভাগ এবং ন্যাশনাল বুক ট্রাস্ট একটি 24/7 ডিজিটাল লাইব্রেরি প্ল্যাটফর্ম রাষ্ট্রীয় ই-পুস্তকালয় তৈরি করতে নয়াদিল্লিতে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। সেক্রেটারি কে. সঞ্জয় মূর্তি অনেক রাজ্যে বইয়ের অ্যাক্সেসিবিলিটি বাড়ানো এবং লাইব্রেরির নাগালের সমস্যাগুলির সমাধান করার সম্ভাবনা তুলে ধরেছেন। তিনি আশা করেন যে 2-3 বছরের মধ্যে, প্ল্যাটফর্মটি 100 টিরও বেশি ভাষায় 10,000 টিরও বেশি বই প্রকাশ করবে।

 

32।সম্প্রতি হাল্লা টমাসদোত্তির কোন দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন?

[A] আইসল্যান্ড
[B] আয়ারল্যান্ড
[C] ইতালি
[D] গ্রিস

 

সঠিক উত্তর: A [আইসল্যান্ড]
দ্রষ্টব্য:
হ্যালা টমাসদোত্তির আইসল্যান্ডের সপ্তম রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হয়েছেন এবং গুয়ানা জোহানেসনের উত্তরসূরি 1 আগস্ট 2024-এ দায়িত্ব গ্রহণ করবেন। 1 জুন 2024-এ অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচন, টোমাসদোত্তির 34.3% ভোটে জয়লাভ করে, প্রাক্তন প্রধানমন্ত্রী ক্যাট্রিন জ্যাকবসডত্তিরকে (25.2%) পরাজিত করে৷ আইসল্যান্ডের রাষ্ট্রপতি তার সংসদীয় গণতন্ত্রে প্রধানত একটি আনুষ্ঠানিক ভূমিকা পালন করেন, প্রকৃত নির্বাহী ক্ষমতা প্রধানমন্ত্রীর হাতে থাকে। 
33.সম্প্রতি খবরে দেখা গেছে সুন্ধনুকাগিগার আগ্নেয়গিরি কোন দেশে অবস্থিত?

[A] ইন্দোনেশিয়া
[B] আইসল্যান্ড
[C] চিলি
[D] টোঙ্গা

 

সঠিক উত্তর: B [আইসল্যান্ড]
দ্রষ্টব্য:
দক্ষিণ-পশ্চিম আইসল্যান্ডের সুন্ধনুকাগিগার আগ্নেয়গিরি 2023 সালের ডিসেম্বর থেকে পঞ্চমবারের মতো অগ্ন্যুৎপাত হয়েছে। আইসল্যান্ড, যা আগুন এবং বরফের ভূমি হিসাবে পরিচিত, মধ্য-আটলান্টিক রিজ-এ বসে, যেখানে ইউরেশিয়ান এবং উত্তর আমেরিকার প্লেটগুলি বিচ্ছিন্ন হয়ে যায়, এটি আগ্নেয়গিরি সক্রিয় করে তোলে। হটস্পট, যেমন রিইউনিয়ন হটস্পট, এবং ভিন্ন প্লেট মার্জিন, যেমন মিড-আটলান্টিক রিজ, আগ্নেয়গিরির কার্যকলাপে অবদান রাখে। আগ্নেয়গিরি, পৃথিবীর ভূত্বকের ভেন্ট, অগ্ন্যুৎপাতের সময় জলীয় বাষ্প, কার্বন ডাই অক্সাইড এবং সালফার ডাই অক্সাইডের মতো গ্যাস নির্গত করে।

 

34.কোন দেশ 81 তম IATA বার্ষিক সাধারণ সভা (AGM) এবং 8-10 জুন, 2025 তারিখে ভারতের দিল্লিতে ওয়ার্ল্ড এয়ার ট্রান্সপোর্ট সামিট আয়োজন করবে?

[A] নেপাল
[B] চীন
[C] ভারত
[D] রাশিয়া

 

সঠিক উত্তর: C [ভারত]
দ্রষ্টব্য:
ভারত পরের বছর ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (IATA) বার্ষিক সাধারণ সভা (AGM) হোস্ট করবে, যা 42 বছর পর ফিরে আসার জন্য চিহ্নিত হবে৷ 1945 সালে প্রতিষ্ঠিত, IATA বিশ্বব্যাপী এয়ারলাইন শিল্পের প্রতিনিধিত্ব করে, তার স্বার্থের পক্ষে ওকালতি করে এবং নিরাপত্তা, দক্ষতা এবং স্থায়িত্ব বাড়ানোর জন্য শিল্পের মান নির্ধারণ করে। নেতৃস্থানীয় যাত্রী এবং পণ্যবাহী বাহক সহ 330 সদস্যের এয়ারলাইনগুলির সাথে, IATA বিমান চলাচল সেক্টর গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সদর দপ্তর কানাডার মন্ট্রিলে অবস্থিত। 
35।প্রতি বছর কোন দিনটিকে ‘আগ্রাসনের শিকার নিরীহ শিশুদের আন্তর্জাতিক দিবস’ হিসেবে পালন করা হয়?

[A] 3 জুন
[B] 4 জুন
[C] 5 জুন
[D] 6 জুন

 

সঠিক উত্তর: B [4 জুন]
দ্রষ্টব্য:
আগ্রাসনের শিকার নিরীহ শিশুদের আন্তর্জাতিক দিবস, প্রতি বছর ৪ঠা জুন পালন করা হয়, বিশ্বব্যাপী শিশুদের দুর্ভোগ তুলে ধরে। 19 আগস্ট, 1982 সালে প্রতিষ্ঠিত, এই দিনটি নিষ্পাপ শিশুদের দ্বারা সহ্য করা বেদনাকে কেন্দ্র করে। 1997 সালে প্রতিষ্ঠিত জাতিসংঘের মাদক ও অপরাধ সংক্রান্ত কার্যালয় (UNODC) এর লক্ষ্য শিশুদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করা। 2018 সালে, শরণার্থী সঙ্কটের কারণে শিশু সহ 70 মিলিয়নেরও বেশি লোক সংঘাত থেকে পালিয়েছে। 2019 সালে, জাতিসংঘ 357 জন হত্যা এবং 30 জন মানবাধিকার রক্ষক নিখোঁজের রিপোর্ট করেছে।

 

36.সম্প্রতি, কোন রাজ্য এই অঞ্চলে জ্যোতির্ পর্যটন প্রচারের জন্য 3 দিনের ‘নক্ষত্র সভার’ আয়োজন করেছে?

[A] হিমাচল প্রদেশ
[B] হরিয়ানা
[C] উত্তরাখণ্ড
[D] মধ্যপ্রদেশ

 

সঠিক উত্তর: C [উত্তরাখণ্ড]
দ্রষ্টব্য:
উত্তরাখণ্ড সরকার সম্প্রতি অ্যাস্ট্রো ট্যুরিজমের প্রচারের জন্য একটি তিন দিনের ‘নক্ষত্র সভার’ আয়োজন করেছে, যার লক্ষ্য রাজ্যটিকে স্বর্গীয় উত্সাহীদের জন্য একটি শীর্ষ গন্তব্য হিসাবে স্থাপন করা। মুসৌরিতে জর্জ এভারেস্ট চূড়ায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানটি হিমালয় পর্বতশৃঙ্গ এবং দুন উপত্যকার অঞ্চলের অত্যাশ্চর্য দৃশ্য প্রদর্শন করে। এই উদ্যোগটি সবুজ, দুঃসাহসিক এবং সুস্থতার পর্যটন সহ বহুমাত্রিক পর্যটনকে উত্সাহিত করার জন্য উত্তরাখণ্ডের বৃহত্তর কৌশলের অংশ, যা অনন্য এবং টেকসই অভিজ্ঞতার সন্ধানে বিভিন্ন ভ্রমণকারীদের কাছে রাজ্যের আবেদন বাড়ায়।

 

37।সম্প্রতি, কে হিন্দি সাহিত্য ভারতী পুরস্কার 2024 পেয়েছেন?

[A] রমেশচন্দ্র শাহ
[B] সেনি বিশ্বনাথন
[C] কৃষ্ণ প্রকাশ
[D] সন্দীপ জোশী

 

সঠিক উত্তর: C [কৃষ্ণ প্রকাশ]
দ্রষ্টব্য:
কৃষ্ণ প্রকাশ, মুম্বাই পুলিশের সন্ত্রাসবিরোধী ইউনিট, ফোর্স ওয়ানের নেতৃত্বের জন্য বিখ্যাত, মুম্বাইয়ের সব মে রাম শাশ্বত শ্রী রাম অনুষ্ঠানে বার্ষিক হিন্দি সাহিত্য ভারতী পুরস্কার পেয়েছেন। একজন “সুপার কপ” হিসাবে পরিচিত, প্রকাশ এলিট ফোর্স ওয়ানের প্রধান এবং দুইবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডধারী। তার তৃতীয় রেকর্ডে ভগবান রামকে পোস্টকার্ডের মাধ্যমে সর্বাধিক সংখ্যক চিঠির সূচনা করা, সাধারণ মানুষ এবং ঐশ্বরিক মধ্যে সরাসরি সংযোগের সুবিধা দেওয়া জড়িত।

 

38.সম্প্রতি খবরে দেখা গেছে সত্যমঙ্গলম টাইগার রিজার্ভ কোন রাজ্যে অবস্থিত?

[A] মধ্যপ্রদেশ
[B] মহারাষ্ট্র
[C] তামিলনাড়ু
[D] ওড়িশা

 

সঠিক উত্তর: C [তামিলনাড়ু]
নোট:
তামিলনাড়ু বন বিভাগ সত্যমঙ্গলম টাইগার রিজার্ভে তিন দিনের হাতি শুমারি শুরু করেছে। তামিলনাড়ুর ইরোড জেলায় পূর্ব ও পশ্চিমঘাটের সংযোগস্থলে অবস্থিত, এই রিজার্ভটি নীলগিরি বায়োস্ফিয়ার রিজার্ভের অংশ। এটি মুদুমালাই, বান্দিপুর এবং বিলিগিরি রঙ্গস্বামী মন্দির ব্যাঘ্র সংরক্ষণের সাথে সংলগ্ন, সম্মিলিতভাবে 280 টিরও বেশি বাঘ, বিশ্বের বৃহত্তম বাঘের জনসংখ্যা। 2013 সালে একটি বাঘ সংরক্ষণাগার ঘোষণা করা হয়, এটি পূর্ব এবং পশ্চিমঘাটকে সংযুক্ত করে, বিভিন্ন বন্যপ্রাণীকে সমর্থন করে।

 

39.সম্প্রতি, “উপরের কেউ নয়” (NOTA) বিকল্পটি মধ্যপ্রদেশের কোন নির্বাচনী এলাকায় রানার আপ হিসাবে আবির্ভূত হয়েছে?

[A] গোয়ালিয়র
[B] ইন্দোর
[C] খাজুরাহো
[D] জবলপুর

 

সঠিক উত্তর: B [ইন্দোর]
দ্রষ্টব্য:
মধ্যপ্রদেশের ইন্দোর নির্বাচনী এলাকায়, “উপরের কেউ নয়” (NOTA) বিকল্পটি রেকর্ড 2,18,674 ভোটের সাথে রানার আপ হয়েছে, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। NOTA ভোটারদের কোনো নির্বাচন না করে, নেতিবাচক মতামত প্রকাশ এবং গোপনীয়তা বজায় না রেখেই সকল প্রার্থীকে অস্বীকৃতি জানানোর অনুমতি দেয়। 2013 সালের বিধানসভা নির্বাচনে প্রথম ব্যবহার করা হয়েছিল, এটি পিইউসিএল বনাম ইউনিয়ন অফ ইন্ডিয়া মামলায় 2013 সালের সুপ্রিম কোর্টের নির্দেশের পরে প্রবর্তিত হয়েছিল।

 

40।কোন সংস্থা সম্প্রতি ‘State and Trends of Carbon Pricing 2024’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করেছে?

[A] UNEP
[B] UNDP
[C] বিশ্বব্যাংক
[D] IMF

 

সঠিক উত্তরঃ C [বিশ্বব্যাংক]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাংকের “স্টেট অ্যান্ড ট্রেন্ডস অফ কার্বন প্রাইসিং 2024” রিপোর্ট হাইলাইট করে যে 2023 সালে CP রাজস্ব USD 100 বিলিয়ন ছাড়িয়ে গেছে, 75টি গ্লোবাল CP যন্ত্র বিশ্বব্যাপী গ্রীনহাউস গ্যাস নির্গমনের 24% কভার করে। ব্রাজিল, ভারত এবং তুর্কিয়ে CP বাস্তবায়নে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে, যেখানে চীন এবং ভারত কার্বন ক্রেডিট ইস্যুতে এগিয়ে রয়েছে। কার্বন মূল্য নির্ধারণ গ্রিনহাউস গ্যাস নির্গমনের জন্য খরচ সংযুক্ত করে, প্রাথমিকভাবে CO2 মূল্য নির্ধারণের প্রক্রিয়ার মাধ্যমে।
41.সম্প্রতি খবরে দেখা মাউন্ট কানলাওন কোন দেশে অবস্থিত?

[A] মেক্সিকো
[B] ফিলিপাইন
[C] ইন্দোনেশিয়া
[D] চিলি

 

সঠিক উত্তর: B [ফিলিপাইন]
দ্রষ্টব্য:
মধ্য ফিলিপাইনে মাউন্ট কানলাওন অগ্ন্যুৎপাতের পর শত শত লোক উচ্ছেদ কেন্দ্রে আশ্রয় নিয়েছে। মাউন্ট কানলাওন, নেগ্রোস দ্বীপের একটি 2435 মিটার স্ট্রাটোভলকানো, দ্বীপের সর্বোচ্চ পর্বত এবং প্যাসিফিক রিং অফ ফায়ারের অংশ। পাইরোক্লাস্টিক শঙ্কু এবং গর্তের জন্য পরিচিত, জৈবিকভাবে বৈচিত্র্যময় আগ্নেয়গিরিটি 1886 সাল থেকে একাধিকবার অগ্ন্যুৎপাত করেছে, যার ফলে ছোটখাটো ছাই হয়ে গেছে। এটি নেগ্রোস দ্বীপের প্রধান নদী ব্যবস্থাকে প্রভাবিত করে। 
42।Minuteman III আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (ICBM), সম্প্রতি খবরে দেখা গেছে, কোন দেশটি তৈরি করেছে?

[A] মার্কিন যুক্তরাষ্ট্র
[B] রাশিয়া
[C] চীন
[D] জাপান

 

সঠিক উত্তর: A [মার্কিন যুক্তরাষ্ট্র]
নোট:
ইউএস ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে একটি নিরস্ত্র মিনিটম্যান III ICBM পরীক্ষা করেছে। Minuteman III, 1960-এর দশকে মোতায়েন করা হয়েছিল, বোয়িং দ্বারা ডিজাইন করা মার্কিন পারমাণবিক ট্রায়াডের একমাত্র স্থল-ভিত্তিক উপাদান। দশ বছরের পরিষেবার প্রাথমিক পরিকল্পনা থাকা সত্ত্বেও, 2029 সালে GBSD উপলব্ধ না হওয়া পর্যন্ত এটি ব্যবহার করা হবে। তিন-পর্যায়ের, কঠিন-জ্বালানি ক্ষেপণাস্ত্র, 13,000 কিমি রেঞ্জ সহ, বর্তমানে একটি একক পারমাণবিক ওয়ারহেড বহন করে, দ্রুত উৎক্ষেপণ নিশ্চিত করে এবং উচ্চ নির্ভরযোগ্যতা 
43.সম্প্রতি কোন দেশগুলি “এয়ার অফ দ্য অ্যানথ্রোপোসিন” প্রকল্পে জড়িত?

[A] ভারত, ইথিওপিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
[B] ভারত, ইথিওপিয়া, যুক্তরাজ্য
[C] চীন, ইথিওপিয়া, যুক্তরাজ্য
[D] ভারত, ইথিওপিয়া, যুক্তরাজ্য

 

সঠিক উত্তর: B [ভারত, ইথিওপিয়া এবং যুক্তরাজ্য]
দ্রষ্টব্য:
“এয়ার অফ দ্য অ্যানথ্রোপোসিন” প্রকল্পটি ভারত, ইথিওপিয়া এবং যুক্তরাজ্যের বায়ু দূষণকে হাল্কা পেইন্টিং ব্যবহার করে, মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি তুলে ধরে এবং বায়ুর গুণমান নিয়ে বিশ্বব্যাপী আলোচনার জন্ম দেয়। এই উদ্যোগটি বায়ু দূষণের ফটোগ্রাফিক প্রমাণ তৈরি করতে শিল্প ও বিজ্ঞানকে একত্রিত করে। পার্টিকুলেট ম্যাটার (PM), একটি মূল দূষণকারী, গুরুতর স্বাস্থ্য সমস্যাগুলির সাথে যুক্ত এবং বিশ্বব্যাপী জনসংখ্যার 99% আক্রান্ত সহ বছরে প্রায় 7 মিলিয়ন অকাল মৃত্যু ঘটায়।

 

44.মহারানী মন্দির, যা সম্প্রতি আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে, কোন রাজ্য/UT-এ অবস্থিত?

[A] জম্মু ও কাশ্মীর
[B] উত্তরাখণ্ড
[C] হিমাচল প্রদেশ
[D] হরিয়ানা

 

সঠিক উত্তর:A [জম্মু ও কাশ্মীর]
দ্রষ্টব্য:
জম্মু ও কাশ্মীরের গুলমার্গের একটি ছোট পাহাড়ের উপর অবস্থিত আইকনিক মহারানী মন্দিরটি মর্মান্তিকভাবে একটি অগ্নিকাণ্ডে পুড়ে গেছে। 1915 সালে মহারাজা হরি সিংয়ের স্ত্রী মোহিনী বাই সিসোদিয়া দ্বারা নির্মিত, এটি ডোগরা রাজবংশের একটি রাজকীয় মন্দির ছিল। ভগবান শিব এবং পার্বতীকে উত্সর্গীকৃত, মন্দিরটিতে জটিল ভারতীয় এবং পারস্য নকশা রয়েছে। ভারতীয় সেনাবাহিনী এবং স্থানীয় সম্প্রদায়গুলি এটির সাংস্কৃতিক তাত্পর্য তুলে ধরে 2021 সালে এটি পুনরুদ্ধার করেছিল।

 

45।সম্প্রতি নতুন রামসার সাইট হিসাবে ঘোষিত নাগি পাখি অভয়ারণ্য কোন রাজ্যে অবস্থিত?

[A] বিহার
[B] হরিয়ানা
[C] উত্তরাখণ্ড
[D] ওড়িশা

 

সঠিক উত্তর:A [বিহার]
দ্রষ্টব্য:
ভারত নাগি এবং নাকতি পাখির অভয়ারণ্যকে নতুন রামসার সাইট হিসাবে ঘোষণা করেছে, দেশটির সংখ্যা 82-এ উন্নীত করেছে, বিশ্বব্যাপী তৃতীয় স্থানে রয়েছে। নাগি, বিহারের জামুই জেলার একটি মনুষ্যসৃষ্ট জলাশয়, বার-হেডেড গিজ এবং রেড-ক্রেস্টেড পোচার্ডের মতো বিভিন্ন পরিযায়ী পাখির হোস্ট করে। জামুইতেও নক্তি অভয়ারণ্য 20,000-এর বেশি পাখির জন্য একটি গুরুত্বপূর্ণ শীতকালীন আবাসস্থল হিসাবে কাজ করে এবং বেঙ্গল ফক্স এবং মনিটর লিজার্ডের মতো সমৃদ্ধ প্রাণীকে সমর্থন করে। উভয় অভয়ারণ্যই গঙ্গা অববাহিকার জীববৈচিত্র্যে অবদান রাখে।

 

46.বিশ্ব পরিবেশ দিবস 2024-এ প্রধানমন্ত্রী যে প্রচারণা শুরু করেছিলেন তার নাম কী?

[ ক ] মাদার
গাছের নাম

 

সঠিক উত্তর: A [এক পেদ মা কে নাম]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 5 জুন, 2024-এ বিশ্ব পরিবেশ দিবসে নয়াদিল্লিতে ‘এক পেদ মা কে’ প্রচারাভিযান শুরু করেছিলেন। এই উদ্যোগের লক্ষ্য ভূমির অবক্ষয় মোকাবিলা এবং জল সম্পদ সংরক্ষণের জন্য বনায়ন। এটি টেকসই উন্নয়নের উপর জোর দিয়ে পৃথিবীকে মা হিসাবে প্রতীকী করে। মোদি বুদ্ধ জয়ন্তী পার্কে একটি পিপল গাছ রোপণ করেছিলেন, নাগরিকদেরকে বর্তমান এবং ভবিষ্যত প্রজন্মের জন্য টেকসই উন্নয়নের নীতির সাথে সামঞ্জস্য রেখে একটি ভাল গ্রহের জন্য বনের আচ্ছাদন বাড়ানোর আহ্বান জানান। 
47।সম্প্রতি কোন দেশ ইসরায়েলি পাসপোর্টধারী দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করেছে?

[A] সিঙ্গাপুর
[B] ভারত
[C] মালদ্বীপ
[D] ইরান

 

সঠিক উত্তর: C [মালদ্বীপ]
দ্রষ্টব্য:
গাজা সংঘাতে জনগণের ক্ষোভের মধ্যে, মালদ্বীপ ইসরায়েলি পাসপোর্টধারীদের দেশে প্রবেশ নিষিদ্ধ করেছে। সিদ্ধান্তটি 1990 এর দশকের শুরুতে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর 2010 সালে পুনরুদ্ধার করা কূটনৈতিক সম্পর্কের সাথে বৈপরীত্য। এই পদক্ষেপটি সংঘর্ষের বিষয়ে মালদ্বীপের অবস্থানকে প্রতিফলিত করে এবং এই অঞ্চলে উত্তেজনাকে আন্ডারস্কোর করে।

 

48.স্পর্শ উদ্যোগ, সম্প্রতি সংবাদে দেখা যায়, কোন মন্ত্রণালয়ের সাথে সম্পর্কিত?

[A] প্রতিরক্ষা মন্ত্রণালয়
[B] যোগাযোগ মন্ত্রণালয়
[C] কৃষি মন্ত্রণালয়
[D] স্বরাষ্ট্র মন্ত্রণালয়

 

সঠিক উত্তর:A [প্রতিরক্ষা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
প্রতিরক্ষা অ্যাকাউন্টস বিভাগ (DAD) পেনশন প্রশাসনের জন্য তার SPARSH প্রোগ্রামকে উন্নত করতে চারটি ব্যাঙ্কের সাথে সহযোগিতা করেছে। ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কানারা অ্যাসোসিয়েশন, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এবং উৎকর্ষ স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের মতো ব্যাঙ্কগুলি সমঝোতা স্মারকের অধীনে দেশব্যাপী 1,128টি শাখায় স্পর্শ পরিষেবা কেন্দ্র স্থাপন করবে৷ এই উদ্যোগের লক্ষ্য পেনশন ব্যবস্থাপনাকে স্ট্রীমলাইন করা, সুবিধাভোগীদের সরাসরি অর্থ প্রদান নিশ্চিত করা। স্পর্শ, প্রতিরক্ষা মন্ত্রকের একটি উদ্যোগ, প্রতিরক্ষা পেনশন প্রশাসনে দক্ষতা, প্রতিক্রিয়াশীলতা এবং স্বচ্ছতা আনতে চায়। 
49.রিভার্স ট্রান্সক্রিপ্টেজ এনজাইম, সম্প্রতি খবরে, সাধারণত কোন ধরনের ভাইরাসের সাথে যুক্ত?

[A] নোরোভাইরাস
[B] রেট্রোভাইরাস
[C] মিমিভাইরাস
[D] হেপাটাইটিস বি ভাইরাস

 

সঠিক উত্তর: B [রেট্রোভাইরাস]
দ্রষ্টব্য:
গবেষকরা ক্লেবসিয়েলা নিউমোনিয়াতে একটি প্রোটিন, নিও সনাক্ত করেছেন যা প্রতিলিপি বন্ধ করে ব্যাকটেরিওফেজ সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। রিভার্স ট্রান্সক্রিপ্টেজ (RTs) এবং নন-কোডিং RNA জড়িত একটি প্রক্রিয়ার মাধ্যমে নিও উত্পাদিত হয়। RTs হল এনজাইম যা RNA টেমপ্লেট থেকে DNA সংশ্লেষণ করে, HIV-এর মতো রেট্রোভাইরাসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই আবিষ্কারটি ব্যাকটেরিয়া প্রতিরক্ষায় RT-এর বৈচিত্র্যময় ভূমিকা প্রদর্শন করে এবং জৈবপ্রযুক্তি এবং ওষুধে এর সম্ভাব্যতার ইঙ্গিত দেয়, বিশেষ করে অ্যান্টিমাইক্রোবিয়াল প্রতিরোধের বিরুদ্ধে লড়াইয়ে।

 

50।ডিনিপ্রো শহর, সম্প্রতি ক্ষেপণাস্ত্র হামলার কারণে খবরে দেখা গেছে, কোন দেশে অবস্থিত?

[A] ইউক্রেন
[B] রাশিয়া
[C] ইসরায়েল
[D] ইরান

 

সঠিক উত্তর: A [ইউক্রেন]
নোট:
ইউক্রেনের চতুর্থ বৃহত্তম শহর ডিনিপ্রোতে সাম্প্রতিক রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলায় দুই শিশুসহ সাতজন আহত হয়েছে এবং বেসামরিক অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। Dnipro, Dnipropetrovsk Oblast এর একটি শিল্প কেন্দ্র, 409,718 বর্গ কিলোমিটার জুড়ে এবং Dnieper নদীর তীরে অবস্থিত। শহর লঞ্চ যানবাহন, যন্ত্রপাতি, এবং রাসায়নিক উত্পাদন করে। ডিনিপার নদী, ইউরোপের চতুর্থ-দীর্ঘতম নদী, বেলারুশ এবং ইউক্রেনের বেশিরভাগ অংশকে নিষ্কাশন করে। হামলাটি বেসামরিক নাগরিক এবং অবকাঠামোর উপর চলমান সংঘাতের প্রভাবকে স্পষ্ট করে।

©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!