কোন রাজ্য সরকারী কর্মচারী আচমকা মারা গেলে, প্রাপ্য আদায়ে উত্তরাধিকারীদের কিভাবে অগ্রসর হওয়া উচিত?

 

কোন রাজ্য সরকারী কর্মচারী আচমকা মারা গেলে, প্রাপ্য আদায়ে উত্তরাধিকারীদের কিভাবে অগ্রসর হওয়া উচিত?

প্রথমে যিনি মারা গেছেন তার পর তার বাড়ির লোক immediately একটা চিঠির মাধ্যমে head of office কে ওনার মৃত্যুর সূচনা দেবেন. তারপর যিনি nominee আছেন তিনি HOO কেই একটা application জমা দেবেন তাতে বকেয়া টাকা, পেনশন ও চাকরি যাতে দ্রুত পেতে পারেন তার জন্য অনুরোধ করবেন. যদি স্ত্রী মৃতের সন্তান কে চাকরি দিতে চান সেই নাম টাও উল্লেখ করবেন. চাকরির কথা টা একবারেই অনুরোধ এর সুরে করতে হবে. ওটা কিন্তু অধিকার না. বকেয়া টাকা টা অধিকার. তারপর অফিস এর হাতে ছুটির পয়সা, giss savings & insurance এই দুটো র বিল করে দেবার অধিকার থাকে. ওই টাকা অফিস দ্রুত পাইয়ে দেবার চেষ্টা করবেন. যিনি nominee আছেন তার নামে. বিল এর সাথে death certificate, ওই ফ্যামিলি r অ্যাপ্লিকেশন এর xerox দিয়ে দেবেন. তারপর A. G. র প্রসঙ্গ টা তো আমাদের বাকি মাননীয় বক্তা রা বলেইচেন. আর যদি কোনো health scheme এর বকেয়া বিল থাকে সেটাও অফিস করে দিতে পারবে

প্রথমে মৃতের পরিবারের প্রাপ্যের বিষয়ে বলি:
1. মৃত কর্মীর জমানো GPF এর টাকা পাবে।
2. GISS এর savings এবং insurance এর টাকা পাবে।
3. অর্জিত ছুটি বিক্রির ( leave স্যালারী) টাকা পাবে।
4. DEATH GRATUITY এর টাকা পাবে।
5. মৃত কর্মীর ফ্যামিলি পেনশন শুরু হবে। যদিও মৃত কর্মীর spouse এই পেনশনের প্রথম দাবিদার।

কে কি কি sanction/disburse করবে :

GPF এর ফাইনাল পেমেন্ট এর জন্য হেড অফ অফিস ফর্ম 10 B AG তে পাঠাবে। যদি group D হয় সেক্ষেত্রে DPPG তে পাঠাতে হবে online এর মাধ্যমে। AG/DPPG সমস্ত তথ্য দেখে পেমেন্ট এর অথরিটি দেবে। এছাড়া পেনশন sanctioning authority ( অর্থাৎ head of office) single comprehensive form পাঠাবে । AG তার ভিত্তিতে DEATH GRATUITY, এবং family pension grant করবে। তবে GISS এবং leave স্যালারী হেড অফ অফিস নিজেই গ্রান্ট করবে।

মৃত কর্মীর পরিবারের করণীয়:

1. Death certificate এর কপি অফিস এ জমা করতে হবে এবং উপরক্ত সুবিধা গুলির জন্য আবেদন করতে হবে। আবেদন মৃত কর্মীর স্ত্রী/স্বামী করলেই ভালো। প্রত্যেকটির জন্য আলাদা আলাদা family এর definition আছে। অফিস দেখবে মৃত কর্মী কোন গুলোর ক্ষেত্রে nomination করে গিয়েছেন। যদি না থাকে তবে লিগাল heir সার্টিফিকেট এর জন্য আবেদন করতে হবে। সেটা করে DDO/PSA কে জমা দিলে উনি পরবর্তী পদক্ষেপ করবেন।

Blank check list for compassionate ground appointment in 251 emp

No photo description available.

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!