চাকরি সংক্রান্ত কয়েকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য

 

কজন শিক্ষক বা শিক্ষিকার চাকরি সংক্রান্ত কয়েকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য যা জেনে রাখা দরকার এবং তার নিজের চাকরির নিরাপত্তার স্বার্থে যে নথিগুলির সংরক্ষণ নিশ্চিত করা প্রয়োজন সেই সংক্রান্ত আলোচনা । পোস্টটি একটু বড়। তবে এটা থেকে একজন শিক্ষকের চাকরির যাবতীয় নথি সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া যাবে যেগুলি জেনে রাখা বর্তমান পরিস্থিতিতে খুবই প্রয়োজনীয়।

–S. R 

———————————————————————————————————

১) প্রশ্ন – একজন কর্মীর নিয়োগ সংক্রান্ত প্রক্রিয়ার প্রাথমিক ডকুমেন্টটি কী ?

উত্তর – Post Sanctioning Memo। এটি জারি হয় DSE থেকে। ডি আই এর মাধ্যমে পাওয়া যায়। সমস্ত পোস্টের Post Sanctioning Memo থাকা দরকার। তবে জুনিয়র হাই স্কুলের প্রথম 6 টি পোস্ট এবং হাই / HS স্কুলের নরমাল সেকশন এর ক্ষেত্রে প্রথম 12 টি পোস্টের Post Sanctioning Memo নাও থাকতে পারে। এক্ষেত্রে স্কুলের রিকগনিশন মেমোই post sanctioning মেমো রূপে কাজ করবে। কিন্তু এরপর যত এডিশনাল পোস্ট sanctioned হবে তার ক্ষেত্রে post sanctioning মেমো অবশ্যই থাকবে।

২) প্রশ্ন – Post Sanctioning Memo না পাওয়া গেলে কী হবে ?

উত্তর – সেক্ষেত্রে যাঁর জায়গায় বর্তমান employee এসেছেন তার অ্যাপ্রুভাল কপি , বর্তমান কর্মীর নিয়োগের জন্য ডি আই এর থেকে প্রাপ্ত Prior permission এর কপি ( যদিও বর্তমানে এটা দেওয়া হয় না। ) , এই সংক্রান্ত এমসি রেজোলিউশন এর কপি, 100 পয়েন্ট রোস্টার এর কপি এটার বিকল্প হিসাবে রাখতে হবে।

৩) প্রশ্ন – Post Sanctioning Memo পাওয়ার পর নিয়োগ প্রক্রিয়ার দ্বিতীয় ধাপের গুরুত্বপূর্ন ডকুমেন্টটি কী ?

উত্তর – ডি আই এর Prior Permission ঐ পোস্টটিতে নিয়োগের জন্য। এখানে আপনি যে পোস্টে নিয়োগ হচ্ছেন তার vacancy details, category, subject উল্লেখ থাকে। এটার ভিত্তিতেই এসএসসি রেকমেন্ড করেছে সংশ্লিষ্ট কর্মীকে। এটার সঙ্গে রেকমেন্ডেশন এর মিল থাকা উচিত।

৪) প্রশ্ন – নিয়োগ প্রক্রিয়ার তিন নম্বর ধাপে কোন ডকুমেন্ট গুরুত্বপূর্ন ?

উত্তর – এসএসসি রেকমেন্ডেশন লেটার। সেখানে সাবজেক্ট, ক্যাটাগরি, কোয়ালিফিকেশন , নাম, ঠিকানা সব যেন ঠিক থাকে। রেকমেন্ডেশন এর একটি অরিজিনাল কপি অবশ্যই ক্যান্ডিডেট এর কাছে থাকা উচিত।

৫) প্রশ্ন- নিয়োগ প্রক্রিয়ার চার নম্বর ধাপ কী ?

উত্তর – অ্যাপয়েন্টমেন্ট লেটার । এটা হয় এমসি কর্তৃক জারি হবে অথবা WBBSE কর্তৃক। এসএসসি রেকমেন্ডেশন এবং APPOINTMENT LETTER যেন Mismatch না করে। অ্যাপয়েন্টমেন্ট লেটার এর একটি অরিজিনাল কপি অবশ্যই ক্যান্ডিডেট এর কাছে থাকা উচিত।

৬) প্রশ্ন – অ্যাপয়েন্টমেন্ট লেটার পাওয়ার পর জয়েন হওয়ার পর কোন গুরুত্বপূর্ন ডকুমেন্ট পাওয়া যায় ?

উত্তর – জয়েনিং লেটার / রিপোর্ট। জয়েনিং রিপোর্ট আসলে একজন কর্মী যেদিন জয়েন করেছিলেন সেই সংক্রান্ত একটি রিপোর্ট। ঐ কর্মী জয়েনিং এর ঠিক আগে এসএসসি রেকমেন্ডেশন মেমো ও অ্যাপয়েন্টমেন্ট লেটার মেমো এর উল্লেখ করে স্কুল কর্তৃপক্ষ এর কাছে একটি চিঠি দেন এটা জানিয়ে যে আজকে —– তারিখে —– টার সময় —–post এ তিনি জয়েন করছেন এবং ঐ চিঠিতেই তিনি অনুরোধ করেন যে তাঁকে উক্ত পোস্টে জয়েন করতে allow করা হোক এবং তার জয়েনিং accept করা হোক। এই চিঠিটি লেখা হয় HOI কে অ্যাড্রেস করে। HOI তখন সেই চিঠির একটি কপি নিজের কাছে রেখে আর একটি কপিতে জয়েনিং এক্সেপ্টেড লিখে সময় ও তারিখ দিয়ে সই করে ঐ কর্মীকে দিয়ে দেন। এই কপি যত্ন সহকারে সংরক্ষণ করতে হয়।

৭) প্রশ্ন- জয়েনিং এর পর গুরুত্বপূর্ন কাজটি কী ?

উত্তর – Approval of Appointment। এটা দেন সংশ্লিষ্ট ডি আই। এটার অর্থ হলো আপনার অ্যাপয়েন্টমেন্টটিকে মান্যতা দিল সরকার।

৮) প্রশ্ন – অ্যাপ্রুভাল কত প্রকারের হয় ও কী কী ?

উত্তর – অ্যাপ্রুভাল দুই ধরনের হয়। পার্মানেন্ট / Substantive এবং টেম্পোরারি অ্যাপ্রুভাল। চাকরিতে জয়েন করার পর প্রথম দুই বছর সময় হলো একজন কর্মচারীর প্রবেশন পিরিয়ড। এই সময় চাকরি থাকে অস্থায়ী। তাই এই সময় বেশিরভাগ ক্ষেত্রে ডি আই রা প্রথম দুই বছরের জন্য টেম্পোরারি অ্যাপ্রুভাল দেন। দুই বছর অতিক্রান্ত হলে চাকরি স্থায়ী হয় । তখন আবার যে approval টা পাওয়া যায় সেটা হলো পার্মানেন্ট অ্যাপ্রুভাল। এখানে উল্লেখ্য অনেক ডি আই আবার পার্মানেন্ট পোস্টে জয়েন হলে টেম্পোরারি অ্যাপ্রুভাল না দিয়ে প্রথম থেকেই পার্মানেন্ট অ্যাপ্রুভাল দিয়ে দিয়েছেন এমনও দেখা যায়। যাই হোক আপনি নিশ্চিত করুন আপনার কাছে যে অ্যাপ্রুভালটি আছে সেটি যেন পার্মানেন্ট হয়। টেম্পোরারি হলে অবশ্যই HOI এর কাছে এটির পার্মানেন্ট কপি পাওয়ার ব্যবস্থা করার জন্য অনুরোধ করুন।স্কুলের আপগ্রেডেশন হলে সমস্ত স্টাফের বারে বারে অ্যাপ্রুভাল হয়। এডিশনাল পোস্টে যাদের নিয়োগ তাদের সেই পোষ্টটির retention না হওয়া পর্যন্ত একটি টেম্পোরারি অ্যাপ্রুভাল পাবেন। এরপর ডি আই কর্তৃক পোষ্টটির retention হলে সাধারনত সেই retention অর্ডার এবং পার্মানেন্ট অ্যাপ্রুভাল একই সঙ্গে পাওয়া যায়। অ্যাপ্রুভাল এর একটি অরিজিনাল কপি অবশ্যই ক্যান্ডিডেট এর কাছে থাকা উচিত।

৯) প্রশ্ন – চাকরির কনফার্মেশন কী ?

উত্তর – চাকরির প্রথম দুই বছর একজন কর্মীর চাকরির প্রবেশন পিরিয়ড। এই সময় চাকরি স্থায়ী থাকে না। এই সময় সংশ্লিষ্ট কর্মীর কাজ সন্তোষজনক মনে না হলে employer ঐ কর্মীর চাকরি স্থায়ী না করে তাকে চাকরি থেকে অপসারণের সিদ্ধান্ত নিতে পারে ( যদিও বাস্তবে এটা হয় না বললেই চলে ) । যদি কর্মীর চাকরি সন্তোষজনক হয় তাহলে employer দুই বছর চাকরিকাল অতিক্রান্ত হলে ঐ কর্মীর চাকরি confirmed করে। 08/03/2018 তারিখ থেকে বোর্ড (WBBSE ) employer হয়েছে এবং কনফার্মেশন এর অথরিটি হয়েছে তারাই। তাই ওই তারিখের পর যাদের নিয়োগ তাদের চাকরি কনফার্মেশন এর জন্য বোর্ডে PRAYER পাঠাতে হবে স্কুল থেকে ডি আই এর থ্রু দিয়ে । বোর্ড থেকে আসবে কনফার্মেশন অর্ডার। উক্ত তারিখের পূর্বে যাদের নিয়োগ তাদের কনফার্মেশন করত এমসি একটি রেজোলিউশন এর মাধ্যমে। কনফার্মেশন অর্ডারের একটি কপি ক্যান্ডিডেট এর কাছে থাকা উচিত।

১০) প্রশ্ন – কনফার্মেশন কত বছর পরে হয় ?

উত্তর – আগেই বলেছি অ্যাপয়েন্টমেন্ট এর দুই বছর পর কনফার্মেশন হবে। দুই বছর অতিক্রান্ত হয়ে যাওয়ার পরও যদি employer এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয় তাহলে ধরে নিতে ঐ কর্মীর চাকরি অটোমেটিক্যালি confirmed হয়ে গেছে তাতে তার কাছে কনফার্মেশন অর্ডার থাকুক বা না থাকুক। এডিশনাল পোস্টের ক্ষেত্রেও একই নিয়ম। তবে পোস্ট retention না হলে কনফার্মেশন অর্ডার সাধারনত employer জারি করেন না। এবার আসা যাক কয়েকটি বিশেষ ক্ষেত্রে। যদি একজন confirmed টিচার একই স্কেলে এক স্কুল থেকে অন্য স্কুলে যোগদান করেন তাহলে নতুন স্কুলে তার আবার নতুন করে সারভিস কনফার্মেশন এর দরকার আছে কি ? না , দরকার নেই। SAME SCALE এ নতুন স্কুলে জয়েন করা Confirmed টিচারের আর কনফার্মেশন এর দরকার নেই। সেই জন্যই ট্রান্সফার এর পর নতুন স্কুলে আর কনফার্মেশন এর দরকার হয় না।কিন্তু সে যদি নতুন স্কুলে higher স্কেলে যোগদান করে তাহলে তার নতুন স্কুলে কনফার্মেশন হবে সেই স্কুলে যোগদানের এক বছর পর । এই কারণেই পাস স্কেল থেকে পি জি স্কেল নিয়ে নতুন স্কুলে গেলে বা AT থেকে HM হয়ে গেলে একবছর পর নতুন স্কুলে সার্ভিস confirmed করতে হবে।

১১) প্রশ্ন – পোস্ট কয় ধরনের ও কী কী ?

উত্তর – পোস্ট দুই ধরনের। Permanent ও Additional post। যে পোস্টগুলি কোনও নির্দিষ্ট ক্যাটাগরির স্কুলে মিনিমাম থাকতেই হবে সেগুলোকে বলে permanent post। আর অতিরিক্ত ছাত্র সংখ্যার কারনে যখন মিনিমাম রেগুলার পোস্টের বাইরে অতিরিক্ত পোস্ট sanction করে DSE তখন সেই পোস্টগুলোকে বলে এডিশনাল পোস্ট। তবে RETENTION এর পর এডিশনাল পোস্ট পার্মানেন্ট পোস্ট বলেই গণ্য হয়।

১২) প্রশ্ন – ROPA এর অপশন ও ফিক্সেশন কি জরুরী ডকুমেন্ট ?

উত্তর – অবশ্যই । এর অরিজিনাল কপি পেনশন পেপারের সঙ্গে জমা দিতে হয়। ROPA এর অপশন / FIXATION আগে সাধারনত এক কপি দিত যা স্কুলে রাখা হতো। 2019 ROPA তে অনেক জেলাতেই স্কুলের কপি ছাড়াও ক্যান্ডিডেটকেও এক কপি অরিজিনাল দিচ্ছে। যাই হোক এটা নিশ্চিত করতে হবে যে এর অরিজিনাল কপি যেন স্কুলে থাকে এবং নিজের কাছে যেন অন্তত এর একটা জেরক্স কপি থাকে।

১৩) প্রশ্ন – ROPA অপশন / FIXATION কী সবারই থাকবে ?

উত্তর – সবারই থাকবে এমন কোনো মানে নেই। কোনও ROPA যখন থেকে ইফেক্ট হয়েছে তার আগে থেকে যদি কোনো কর্মী চাকরিতে থাকেন তাহলে তাঁর ঐ ROPA এর অপশন এবং ফিক্সেশন দুটিই থাকতে হবে। আবার কোনও কর্মী একটি ROPA এর ইফেক্ট ডেট পরে জয়েন করেছে কিন্তু তার এমন সময়ে জয়েনিং যে কিছু মাস সে পুরোনো ROPA এর অনুসারে বেতন পেয়েছে তার ক্ষেত্রে অপশন দরকার নেই, কিন্তু FIXATION লাগবে। আর যারা কোনও ROPA এর আন্ডারে শুরু থেকেই বেতন পাচ্ছে তাদের ঐ ROPA এর অপশন বা FIXATION কিছুরই দরকার নেই । উদাহরণ – ROPA 2019 এর এফেক্ট ডেট 01/01/2016 কিন্তু ROPA 2019 এর বেতন পাওয়া গিয়েছিল 01/01/2020 থেকে। সুতরাং যে সমস্ত কর্মী 01/01/2016 এর আগে থেকে চাকরিতে আছে তাদের ROPA 2019 এর অপশন ও FIXATION দুইই লাগবে। যে সমস্ত কর্মীর জয়েনিং 01/01/2016 থেকে 31/12/2019 এর মধ্যে তাদের অপশন লাগবে না, কিন্তু FIXATION লাগবে।আর যাদের জয়েনিং 01/01/2020 বা তারপর থেকে তাদের ROPA 2019 এর অপশন ও FIXATION কিছুই লাগবে না।

– ধন্যবাদ । —- S R

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!