ছুটি কি আমার অধিকার?

ছুটি কি আমার অধিকার?

ছুটি কি আমার অধিকার? এককথায় উত্তর হলো – না। কিন্তু এখানেই কি গল্প শেষ? তারও উত্তর বোধহয় – না। বরং গল্পের শুরু বলা যায়। কিংবা ওই ছোটগল্পের মতো, শেষ হইয়াই হইলো না শেষ।
❌WBSR Part-I এর Rule-153(1) অনুসারে জনস্বার্থবাহী জরুরী প্রয়োজনে একজন সরকারী কর্মচারীর যে কোনো ধরনের ছুটি মঞ্জুর না করার ক্ষমতা রয়েছে ছুটি অনুমোদনকারী কর্তৃপক্ষের।
✔️153(2) অনুসারে একজন সরকারী কর্মচারীর ছুটি নিয়ন্ত্রিত হবে সেই সকল নিয়ম মেনে, যে সকল নিয়ম তাঁর ছুটি অনুমোদিত হওয়ার সময় কার্যকরী ছিল। সহজ ভাষায় বলতে হলে, একজন সরকারী কর্মচারীর ছুটি আগাম মঞ্জুর হয়ে যাওয়ার পর নিয়মের কোনও পরিবর্তন হলে সেই নতুন নিয়ম তাঁর ওই পুর্ব অনুমোদিত ছুটির ক্ষেত্রে কার্যকরী হবে না।
✅এর পরবর্তী অংশই সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ। Rule-153(2) এর Note -2 বলছে যে ছুটি অনুমোদনকারী কর্তৃপক্ষ যদি মনে করেন যে কোনো কর্মচারীর ছুটি অনুমোদন করলে জন পরিষেবা প্রদান করার জন্য যথেষ্ঠ সংখ্যক কর্মচারী পাওয়া যাবে না, সেক্ষেত্রে তিনি ছুটি মঞ্জুর করবেন না। আরও বলা হয়েছে যে যদি কোনো দপ্তরে নূন্যতম কর্মীসংখ্যা না থাকলে ছুটি অনুমোদনকারী কর্তৃপক্ষ একমাত্র অসুস্থতাজনিত এবং অত্যন্ত জরুরী ব্যক্তিগত কারন ব্যতীত অন্য কোনো কারনে কোনো ধরনের ছুটি মঞ্জুর করবেন না।
✅সুতরাং এই অংশটাকে আঁকড়ে ধরে নিকষ কালো অন্ধকারের মাঝে হালকা আলোর আভাষ দেখা যেতেই পারে, বিশেষতঃ যদি অফিসে পর্যাপ্ত সংখ্যক কর্মচারী থেকে থাকেন। এতে হয়তো ছুটি আপনার অধিকারে পর্যবসিত হবে না, কিন্তু ছুটির লড়াইয়ের কিঞ্চিৎ জমি আপনাকে ফিরিয়ে দিতেই পারে।

 ©Kamaleshforeducation.in (2023)

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!