‘তার সঙ্গে’
পাবলো নেরুদা (অনুবাদ– শক্তি চট্টোপাধ্যায়)
দ্বাদশ শ্রেণির তৃতীয় সেমিস্টার
পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক (HS) দ্বাদশ শ্রেণির তৃতীয় সেমিস্টার (Third Semester) পাঠ্যক্রমে নতুনভাবে যুক্ত হয়েছে ‘তার সঙ্গে’ (With Here) কবিতাটি, যার মূল কবি বিশ্বখ্যাত পাবলো নেরুদা (Pablo Neruda) এবং এটি বাংলায় অনুবাদ করেছেন শক্তি চট্টোপাধ্যায় (Shakti Chattopadhyay)।
প্রথমে কবিতাটি, তারপর সহজ সরলঅর্থ অনুবাদ সহ মানে, কবিতাটির মূলভাব কিছু তথ্য এবং সবশেষে ছাত্রছাত্রীদের জন্য পরীক্ষা প্রস্তুতির স্বার্থে বহুবিকল্পভিত্তিক প্রশ্নগুলি (MCQ Question Answer) গুরুত্বপূর্ণ হিসাবে উত্তর সহ দেওয়া থাকলো।
‘তারসঙ্গে’
পাবলো নেরুদা (অনুবাদ– শক্তিচট্টোপাধ্যায়)
**********************************************************************************
সময়টা খুব সুবিধের না। আমার জন্যে অপেক্ষা করো।
দুজনে মিলে খুব সমঝে একে পার করতে হবে।
তুমি তোমার ঐ ছোট্ট দুটি হাত আমার হাতে রাখো
কষ্টেসৃষ্টেও উঠে দাঁড়াবো
ব্যাপারটা বুঝবো, আহ্লাদ করবো।
আমরা আবার সেরকম এক জুড়ি
যারা স্থানে-অস্থানে বেঁচেবত্তে এসেছে
পাথরে-ফাটলেও যাদের বাসা বানাতে আটকায় নি।
সময়টা মোটেই সুবিধের না। রোসো, আমার জন্যে দাঁড়াও,
কাঁকে ঝুড়ি নাও, শাবল নাও জুতো পরো,
কাপড়চোপড় সঙ্গে নিয়ে যাও, যা পারো।
এখন আমাদের একে অপরকে লাগবে
শুধু কারনেশন ফুলের জন্যে না
মধু তালাসের জন্যেও না,
আমাদের দুজনের হাতগুলোই লাগবে
ধুয়ে মুছে আগুন বানাবার জন্যে।
এই যে সুবিধের-নয়-সময়টা মাথা যতোই উঁচু করুক
আমরা আমাদের চার হাত চার চোখে একে যুঝবোই।
কবিতাটির সহজ ব্যাখ্যা (Summary)
==================================================================
একটা সময় এসেছে, যখন সব কিছু সহজ নয়, পরিস্থিতি প্রতিকূল। তাই কবি তার সঙ্গীকে বলছেন, “আমার জন্য অপেক্ষা করো, আমরা দুজনে মিলে এই কঠিন সময়টা পার করবো।” তিনি বোঝাতে চান, জীবন কঠিন হলেও একসঙ্গে থাকলে সব সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব।
কবি তার সঙ্গীকে আশ্বাস দেন যে, তারা আগে অনেক কঠিন সময় পেরিয়ে এসেছে, অনেক বাধা অতিক্রম করেছে। ঠিক যেমন কিছু পাখি বা প্রাণী পাথরের ফাটলেও বাসা বানিয়ে নেয়, তেমনি তারাও জীবনসংগ্রামে টিকে থাকতে পারবে।
তিনি আরও বলেন, “এখন আমাদের একে অপরকে দরকার, শুধু সৌন্দর্য উপভোগ করার জন্য নয়, শুধু ফুল বা মধুর সন্ধানে নয়, বরং একসঙ্গে সংগ্রাম করার জন্য।” তাদের হাতে হাত রেখে, একসঙ্গে কাজ করে নতুন আলো জ্বালাতে হবে, অন্ধকারকে দূর করতে হবে।
অবশেষে, কবি দৃঢ়ভাবে বলেন যে, যত কঠিন সময়ই আসুক, তারা একে অপরের পাশে থেকে, নিজেদের শক্তি দিয়ে সব সমস্যার মোকাবিলা করবে।
‘তারসঙ্গে’ পাবলোনেরুদা – কবিতারমূলভাব
+++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++
এই কবিতায় ভালোবাসা, পারস্পরিক সহমর্মিতা এবং জীবনের কঠিন সময়েও একসঙ্গে থাকার গুরুত্ব বোঝানো হয়েছে। এটি শুধু প্রেমের কবিতা নয়, বরং জীবনের সমস্ত সম্পর্কের ক্ষেত্রেই প্রযোজ্য। একসঙ্গে লড়াই করলে, প্রতিকূলতাও জয় করা সম্ভব।
এই কবিতায় প্রেম, অনুভূতি এবং গভীর সংযোগের এক অনন্য রূপ ফুটিয়ে তোলা হয়েছে। কবিতার ভাষা কাব্যিক এবং আবেগপ্রবণ, যেখানে প্রেমের বহুমাত্রিক রূপ প্রকাশিত হয়েছে। কবি প্রেমের রূপকে শুধু শারীরিক নয়, বরং মানসিক ও আত্মিক এক বন্ধনের প্রতিচ্ছবি হিসেবে তুলে ধরেছেন। অনুবাদেও সেই গভীরতা অক্ষুণ্ণ রয়েছে, যা বাংলা সাহিত্যে এক অনন্য সংযোজন।
কবিতারবৈশিষ্ট্য (Features)
-
গভীরপ্রেমেরঅনুভূতি (Deep Emotional Connection)
-
চিত্রকল্পমূলকভাষা (Imagery-Based Language)
-
আবেগপূর্ণউপস্থাপনা (Expressive Representation)
-
অনুবাদেরসূক্ষ্মতা (Subtlety in Translation)
গুরুত্বপূর্ণশব্দওটিকা
-
পাবলোনেরুদা (Pablo Neruda) – চিলির নোবেলজয়ী কবি, যিনি প্রেম ও মানবতার কবি হিসেবে বিশ্ববিখ্যাত।
-
শক্তিচট্টোপাধ্যায় (Shakti Chattopadhyay) – বাংলা সাহিত্যের অন্যতম কবি ও অনুবাদক।
-
অনুবাদসাহিত্য – এক ভাষার সাহিত্যকে অন্য ভাষায় রূপান্তর করে তার মূল ভাব অক্ষুণ্ণ রাখা।
‘তারসঙ্গে’ পাবলোনেরুদা |
উচ্চমাধ্যমিকতৃতীয়সেমিস্টারবাংলা MCQ বহুবিকল্পভিত্তিকপ্রশ্নগুলি
=====================================================================
-
সময়টা কেমন চলছে বলে কবি মনে করেন?
(ক) খুব ভালো
(খ) খুব খারাপ
(গ) সাধারণ
(ঘ) অসুবিধার
উত্তর: (ঘ) অসুবিধার
-
কবিতার সঙ্গীকে কী করতে বলেন?
(ক) চলে যেতে
(খ) অপেক্ষা করতে
(গ) কাঁদতে
(ঘ) সব ভুলে যেতে
উত্তর: (খ) অপেক্ষা করতে
-
কবি কঠিন সময় পার করতে কী চান?
(ক) একা লড়াই করতে
(খ) সঙ্গীর সাহায্য নিতে
(গ) পালিয়ে যেতে
(ঘ) সময়ের ওপর নির্ভর করতে
উত্তর: (খ) সঙ্গীর সাহায্য নিতে
-
কবি তাঁর সঙ্গীর হাত কোথায় রাখতে বলেন?
(ক) বুকের ওপর
(খ) কাঁধে
(গ) নিজের হাতে
(ঘ) পাথরের ওপর
উত্তর: (গ) নিজের হাতে
-
কবি কঠিন সময়ে কী করবেন বলে বলেন?
(ক) কষ্ট করে উঠে দাঁড়াবেন
(খ) চুপচাপ বসে থাকবেন
(গ) দৌড়ে পালাবেন
(ঘ) কাঁদবেন
উত্তর: (ক) কষ্ট করে উঠে দাঁড়াবেন
-
কবিও তাঁর সঙ্গী কী ধরনের জুটি?
(ক) যারা খুব দুর্বল
(খ) যারা টিকে থাকতে জানে
(গ) যারা সবসময় আলাদা থাকে
(ঘ) যারা ঝগড়া করে
উত্তর: (খ) যারা টিকে থাকতে জানে
-
পাথরের ফাটলেও তারা কী করতে পারে?
(ক) ঘর বানাতে
(খ) কিছুই করতে পারে না
(গ) সেখানে বসবাস করতে পারে না
(ঘ) পাথর সরিয়ে দিতে পারে
উত্তর: (ক) ঘর বানাতে
-
“রোসো, আমার জন্য দাঁড়াও” – এখানে “রোসো” শব্দের অর্থ কী?
(ক) দূরে যাও
(খ) দাঁড়িয়ে থাকো
(গ) চলে এসো
(ঘ) বসে থাকো
উত্তর: (খ) দাঁড়িয়ে থাকো
-
কবি কোন কোন জিনিস নেওয়ার কথা বলেন?
(ক) শাবল ও ঝুড়ি
(খ) লাঠি ও বন্দুক
(গ) বই ও কলম
(ঘ) খাবার ও জল
উত্তর: (ক) শাবল ও ঝুড়ি
-
কাপড় চোপড় নিয়ে কোথায় যাওয়ার কথা বলা হয়েছে?
(ক) পাহাড়ে
(খ) নদীর ধারে
(গ) যেখানে সম্ভব
(ঘ) শহরের বাইরে
উত্তর: (গ) যেখানে সম্ভব
-
কবিও তাঁর সঙ্গীর একে অপরকে কী কারণে দরকার?
(ক) একসঙ্গে আনন্দ করতে
(খ) সংগ্রাম করতে
(গ) বিশ্রাম নিতে
(ঘ) নতুন কিছু শেখার জন্য
উত্তর: (খ) সংগ্রাম করতে
-
কবি শুধু কারনেশন ফুলের জন্য একে অপরকে প্রয়োজন বলছেন না, বরং কেন?
(ক) মধু খাওয়ার জন্য
(খ) আগুন জ্বালানোর জন্য
(গ) প্রেমের জন্য
(ঘ) গান গাওয়ার জন্য
উত্তর: (খ) আগুন জ্বালানোর জন্য
-
কবি কঠিন সময়কে কীভাবে মোকাবিলা করতে চান?
(ক) ভয় পেয়ে পালিয়ে
(খ) একসঙ্গে লড়াই করে
(গ) একা একা চেষ্টা করে
(ঘ) কিছু না করে
উত্তর: (খ) একসঙ্গে লড়াই করে
-
“আমাদের চার হাত চার চোখে একে যুঝবোই” – এখানে “যুঝবোই” শব্দের অর্থ কী?
(ক) লড়াই করবো
(খ) ভালোবাসবো
(গ) হার মানবো
(ঘ) কষ্ট পাবো
উত্তর: (ক) লড়াই করবো
-
কবি কীভাবে পরিস্থিতিকে বর্ণনা করেছেন?
(ক) খুব স্বাভাবিক
(খ) সহজ
(গ) কঠিন ও চ্যালেঞ্জিং
(ঘ) আনন্দময়
উত্তর: (গ) কঠিন ও চ্যালেঞ্জিং
-
কবি তাঁর সঙ্গীর হাত নিজের হাতে রাখতে বলেন কেন?
(ক) ভালোবাসা প্রকাশ করতে
(খ) সান্ত্বনা দিতে
(গ) শক্তি অর্জন করতে
(ঘ) খেলার জন্য
উত্তর: (গ) শক্তি অর্জন করতে
-
কবিতাটির প্রধান ভাব কী?
(ক) প্রেম ও ভালোবাসা
(খ) সংগ্রাম ও সহমর্মিতা
(গ) আনন্দ ও সুখ
(ঘ) ভ্রমণ ও প্রকৃতি
উত্তর: (খ) সংগ্রাম ও সহমর্মিতা
-
কবি তাঁর সঙ্গীকে কী পরামর্শ দেন?
(ক) একসঙ্গে থাকার
(খ) দূরে চলে যাওয়ার
(গ) একা লড়াই করার
(ঘ) অন্য কাউকে খুঁজে নেওয়ার
উত্তর: (ক) একসঙ্গে থাকার
-
“সময়টা খুব সুবিধের না” – এখানে “সুবিধের না” মানে কী?
(ক) খুব ভালো
(খ) খুব খারাপ
(গ) অনিশ্চিত
(ঘ) সহজ
উত্তর: (ব) খুব খারাপ
-
এই কবিতাটি কোন বিষয়ের উপর ভিত্তি করে লেখা?
(ক) প্রকৃতি
(খ) সম্পর্কের বন্ধন
(গ) যুদ্ধ
(ঘ) সমাজ পরিবর্তন
উত্তর: (খ) সম্পর্কের বন্ধন
-
কবি কঠিন সময়ে কী করতে চান?
(ক) একা লড়তে চান
(খ) সঙ্গীর সাহায্যে এগিয়ে যেতে চান
(গ) পালিয়ে যেতে চান
(ঘ) কষ্ট সহ্য করতে চান
উত্তর: (খ) সঙ্গীর সাহায্যে এগিয়ে যেতে চান
-
“আমাদের চার হাত চার চোখে একে যুঝবোই” – এখানে ‘চার চোখ’ বলতে কী বোঝানো হয়েছে?
(ক) অতিরিক্ত চোখ
(খ) দুজনের সম্মিলিত দৃষ্টি
(গ) ভবিষ্যৎ দেখা
(ঘ) চোখের সমস্যা
উত্তর: (খ) দুজনের সম্মিলিত দৃষ্টি
-
কবি কেন বলেন “সময়টা সুবিধের না”?
(ক) সময় কঠিন ও চ্যালেঞ্জিং
(খ) সময় খুব ভালো যাচ্ছে
(গ) সময় খুব ধীরগতির
(ঘ) সময় দ্রুত চলে যাচ্ছে
উত্তর: (ক) সময় কঠিন ও চ্যালেঞ্জিং
-
“আমাদের দুজনের হাত গুলোই লাগবে” – এখানে হাতের ব্যবহার কী বোঝায়?
(ক) ভালোবাসা
(খ) পরিশ্রম ও সহযোগিতা
(গ) বিশ্রাম
(ঘ) যুদ্ধ
উত্তর: (খ) পরিশ্রম ও সহযোগিতা
-
কবি তাঁর সঙ্গীকে কী সঙ্গে আনতে বলেন?
(ক) টাকা
(খ) শাবল, ঝুড়ি ও কাপড়চোপড়
(গ) অস্ত্র
(ঘ) চিঠি
উত্তর: (খ) শাবল, ঝুড়ি ও কাপড়চোপড়
-
কবি কঠিন সময়ে কীভাবে টিকে থাকতে চান?
(ক) একসঙ্গে সংগ্রাম করে
(খ) অন্যের সাহায্য নিয়ে
(গ) সময়ের ওপর ছেড়ে দিয়ে
(ঘ) সব ভুলে গিয়ে
উত্তর: (ক) একসঙ্গে সংগ্রাম করে
-
কবিও তাঁর সঙ্গীকে কীসের জন্য প্রস্তুত থাকতে বলেন?
(ক) আনন্দ করার
(খ) কঠিন সময়ের সঙ্গে লড়াই করার
(গ) নতুন জায়গায় যাওয়ার
(ঘ) বিশ্রাম নেওয়ার
উত্তর: (খ) কঠিন সময়ের সঙ্গে লড়াই করার
-
কবি কঠিন সময়ের সঙ্গে লড়াই করতে কী চান?
(ক) একসঙ্গে কাজ করে
(খ) একা একা চেষ্টা করে
(গ) অন্যদের সাহায্য নিয়ে
(ঘ) কোনো চেষ্টা না করে
উত্তর: (ক) একসঙ্গে কাজ করে
-
কবি তাঁর সঙ্গীর প্রতি কীভাবে আস্থা প্রকাশ করেন?
(ক) তাকে সাহায্য চাইতে বলেন
(খ) একসঙ্গে কঠিন সময় পার করার কথা বলেন
(গ) তাকে দূরে থাকতে বলেন
(ঘ) অন্য কারও সাহায্য নিতে বলেন
উত্তর: (খ) একসঙ্গে কঠিন সময় পার করার কথা বলেন
-
“আমরা আবার সেরকম একজুড়ি” – এখানে “সেরকম” বলতে কী বোঝানো হয়েছে?
(ক) দুর্বল জুটি
(খ) শক্তিশালী জুটি
(গ) বিচ্ছিন্ন জুটি
(ঘ) সুখী জুটি
উত্তর: (খ) শক্তিশালী জুটি
-
“পাথরে–ফাটলেও যাদের বাসা বানাতে আটকায়নি” – এই লাইন টি কী বোঝায়?
(ক) প্রতিকূল পরিস্থিতিতে টিকে থাকার ক্ষমতা
(খ) কষ্ট করে বাসা বানানোর ক্ষমতা নেই
(গ) সহজেই সবকিছু মেনে নেওয়া
(ঘ) কিছুতেই ভয় না পাওয়া
উত্তর: (ক) প্রতিকূল পরিস্থিতিতে টিকে থাকার ক্ষমতা
-
কবি কেন তাঁর সঙ্গীকে দাঁড়িয়ে থাকতে বলেন?
(ক) অপেক্ষা করার জন্য
(খ) কোথাও চলে যাওয়ার জন্য
(গ) বিশ্রাম নেওয়ার জন্য
(ঘ) তাকে বিদায় জানানোর জন্য
উত্তর: (ক) অপেক্ষা করার জন্য
-
কবি আগুন বানানোর কথা কেন বলেন?
(ক) উষ্ণতার প্রতীক হিসেবে
(খ) জীবনযুদ্ধের প্রতীক হিসেবে
(গ) ধ্বংসের প্রতীক হিসেবে
(ঘ) আলো দেখানোর প্রতীক হিসেবে
উত্তর: (খ) জীবনযুদ্ধের প্রতীক হিসেবে
-
“কাঁকে ঝুড়ি নাও, শাবল নাও” – এই কথার অর্থ কী?
(ক) যুদ্ধের প্রস্তুতি নেওয়া
(খ) পরিশ্রম করার প্রস্তুতি নেওয়া
(গ) ভ্রমণের প্রস্তুতি নেওয়া
(ঘ) বিশ্রাম নেওয়া
উত্তর: (খ) পরিশ্রম করার প্রস্তুতি নেওয়া
-
কবি তাঁর সঙ্গীকে কীসের প্রতিশ্রুতি দেন?
(ক) একসঙ্গে সংগ্রাম করার
(খ) একা থাকার
(গ) সুখের সময়ের অপেক্ষা করার
(ঘ) নতুন জীবন শুরু করার
উত্তর: (ক) একসঙ্গে সংগ্রাম করার
-
“সময়টা মাথা যতোই উঁচু করুক” – এখানে “মাথাউঁচু” বলতে কী বোঝানো হয়েছে?
(ক) সময় সহজ হয়ে গেছে
(খ) সময় কঠিন হয়ে উঠছে
(গ) সময় খুব আনন্দের
(ঘ) সময় থেমে গেছে
উত্তর: (খ) সময় কঠিন হয়ে উঠছে
-
কবি তাঁর সঙ্গীর প্রতি কী বার্তা দিতে চান?
(ক) তাকে সাহস জোগাতে চান
(খ) তাকে একা ছেড়ে যেতে চান
(গ) তাকে ভয় দেখাতে চান
(ঘ) তাকে সাহায্য চাইতে বলেন
উত্তর: (ক) তাকে সাহস জোগাতে চান
-
“আমাদের চার হাত” – এখানে চার হাত বলতে কী বোঝানো হয়েছে?
(ক) অতিরিক্ত হাত
(খ) কবি ও তার সঙ্গীর হাত
(গ) একসঙ্গে কাজ করার শক্তি
(ঘ) যাদুকরী ক্ষমতা
উত্তর: (খ) কবিও তার সঙ্গীর হাত
-
কবি কঠিন সময়ের বিরুদ্ধে লড়াই করতে কী চান?
(ক) একতা ও সহমর্মিতা
(খ) ক্রোধ ও ঘৃণা
(গ) বিচ্ছিন্নতা
(ঘ) হিংসা
উত্তর: (ক) একতাও সহমর্মিতা
-
কবি কীভাবে কঠিন সময়কে অতিক্রম করতে চান?
(ক) ধৈর্য ও পরিশ্রমের মাধ্যমে
(খ) পালিয়ে গিয়ে
(গ) অন্যের সাহায্য নিয়ে
(ঘ) সব ছেড়ে দিয়ে
উত্তর: (ক) ধৈর্যও পরিশ্রমের মাধ্যমে
-
“সময়টা মোটেই সুবিধের না” – এই কথার মূলভাব কী?
(ক) জীবন কঠিন
(খ) সময় আনন্দদায়ক
(গ) সময় খুব দ্রুত যাচ্ছে
(ঘ) সময় থমকে গেছে
উত্তর: (ক) জীবন কঠিন
-
“আমাদের চার হাত” – এখানে হাতের প্রতীকী অর্থ কী?
(ক) কর্ম ও সংগ্রাম
(খ) বিশ্রাম
(গ) সৌন্দর্য
(ঘ) বিশৃঙ্খলা
উত্তর: (ক) কর্ম ও সংগ্রাম
-
“আমরা আমাদের চার হাত চার চোখে একে যুঝবোই” – এর অর্থ কী?
(ক) একসঙ্গে লড়াই করবো
(খ) একে অপরকে ছেড়ে যাবো
(গ) হার স্বীকার করবো
(ঘ) কিছুই করবো না
উত্তর: (ক) একসঙ্গে লড়াই করবো
-
কবিও তাঁর সঙ্গী কীসের প্রতীক?
(ক) একতা ও সহমর্মিতা
(খ) বিচ্ছিন্নতা
(গ) যুদ্ধ
(ঘ) বিশ্রাম
উত্তর: (ক) একতা ও সহমর্মিতা
-
কবি কঠিন সময়ে সঙ্গীর কাছ থেকে কী আশা করেন?
(ক) ধৈর্য ও সহমর্মিতা
(খ) বিচ্ছিন্নতা
(গ) একা চলার ইচ্ছা
(ঘ) সুখের প্রতিশ্রুতি
উত্তর: (ক) ধৈর্য ও সহমর্মিতা
-
“সময়টা খুব সুবিধের না” – কবি কেন একথা বলেন?
(ক) সময় খুব ভালো যাচ্ছে না
(খ) সময় আনন্দদায়ক
(গ) সময় দ্রুত চলে যাচ্ছে
(ঘ) সময় থেমে আছে
উত্তর: (ক) সময় খুব ভালো যাচ্ছে না
-
“আমাদের দুজনের হাতগুলোই লাগবে” – এই লাইনটি কী বোঝায়?
(ক) পরিশ্রম ও একতার প্রয়োজন
(খ) বিশ্রামের দরকার
(গ) কেবল একা সংগ্রাম করার ইচ্ছা
(ঘ) ভবিষ্যৎ সম্পর্কে চিন্তা করা
উত্তর: (ক) পরিশ্রম ও একতার প্রয়োজন
-
কবি কেন বলেন “আমার জন্যে অপেক্ষা করো”?
(ক) একসঙ্গে লড়াই করার জন্য
(খ) একা ছেড়ে যাওয়ার জন্য
(গ) সময় নষ্ট করার জন্য
(ঘ) পালিয়ে যাওয়ার জন্য
উত্তর: (ক) একসঙ্গে লড়াই করার জন্য
-
“আমরা আবার সেরকম এক জুড়ি” – এখানে কবি কী বোঝাতে চান?
(ক) তাঁরা একে অপরের প্রতি বিশ্বস্ত
(খ) তাঁরা একে অপর থেকে বিচ্ছিন্ন
(গ) তাঁরা একে অপরকে ভুলে যেতে চান
(ঘ) তাঁরা একসঙ্গে থাকতে চান না
উত্তর: (ক) তাঁরা একে অপরের প্রতি বিশ্বস্ত
-
“আমরা আমাদের চার হাত চার চোখে একে যুঝবোই” – এই লাইনটির মূলভাব কী?
(ক) একসঙ্গে কঠিন সময়ের বিরুদ্ধে লড়াই করা
(খ) একে অপরকে ছেড়ে যাওয়া
(গ) কেবল নিজের জন্য চেষ্টা করা
(ঘ) পরাজয় মেনে নেওয়া
উত্তর: (ক) একসঙ্গে কঠিন সময়ের বিরুদ্ধে লড়াই করা
-
“ধুয়ে মুছে আগুন বানাবার জন্যে” – এখানে আগুন বানানো কী বোঝায়?
(ক) ধ্বংস সৃষ্টি করা
(খ) নতুন শক্তি অর্জন করা
(গ) শীত নিবারণ করা
(ঘ) বিপদ এড়িয়ে চলা
উত্তর: (খ) নতুন শক্তি অর্জন করা
-
কবি তাঁর সঙ্গীকে কিসের জন্য ডাকেন?
(ক) আনন্দ করার জন্য
(খ) একসঙ্গে সংগ্রাম করার জন্য
(গ) ঘুরতে যাওয়ার জন্য
(ঘ) বিশ্রাম নেওয়ার জন্য
উত্তর: (খ) একসঙ্গে সংগ্রাম করার জন্য
-
“শুধু কারনেশন ফুলের জন্যে না, মধু তালাসের জন্যেও না” – এই কথার অর্থ কী?
(ক) কেবল সৌন্দর্য বা আরাম নয়, বাস্তব লড়াইয়ের প্রয়োজন
(খ) ফুল ও মধু সংগ্রহ করা জরুরি
(গ) প্রকৃতির সৌন্দর্য উপভোগ করা দরকার
(ঘ) ফুল ও মধু সংগ্রহ করা নিষিদ্ধ
উত্তর: (ক) কেবল সৌন্দর্য বা আরাম নয়, বাস্তব লড়াইয়ের প্রয়োজন
-
“রোসো, আমার জন্যে দাঁড়াও” – এখানে ‘রোসো‘ কী বোঝায়?
(ক) প্রিয়জনের নাম
(খ) অপেক্ষা করতে বলা
(গ) দ্রুত এগিয়ে যাওয়ার নির্দেশ
(ঘ) কোনো স্থাননাম
উত্তর: (খ) অপেক্ষা করতে বলা
-
“সময়টা মাথা যতোই উঁচু করুক” – এই বাক্যের অর্থ কী?
(ক) সময় যত কঠিনই হোক না কেন, লড়াই চালিয়ে যেতে হবে
(খ) সময় সব সমস্যার সমাধান করবে
(গ) কঠিন সময়ে কিছুই করার নেই
(ঘ) সময় সবসময় ভালো থাকে
উত্তর: (ক) সময় যত কঠিনই হোক না কেন, লড়াই চালিয়ে যেতে হবে
PART-2
‘তারসঙ্গে’
পাবলোনেরুদা (অনুবাদ– শক্তিচট্টোপাধ্যায়)
**********************************************************************************
১।তার সঙ্গে’ কবিতাটি কার লেখা?
(ক) ল্যাংস্টন হিউড
(খ) বের্টল্ট ব্রেখট
(গ) পাবলো নেরুদা
(ঘ) হাইনরিখ হাইনে।
উত্তরঃ (গ) পাবলো নেরুদা
২। ‘তারসঙ্গে’ কবিতাটি বাংলায় তরজমা করেছেন কে?
(ক) নবারুণ ভট্টাচার্য
(খ) মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়
(গ) শক্তি চট্টোপাধ্যায়
(ঘ) শঙ্খ ঘোষ।
উত্তরঃ (গ) শক্তি চট্টোপাধ্যায়
৩।পাবলো নেরুদা কোন দেশেরকবি?
(ক) আমেরিকা
(খ) ঘানা
(গ) চিলি
(ঘ) ব্রাজিল।
উত্তরঃ (গ) চিলি
৪।পাবলো নেরুদা কত সালে জন্মগ্রহণ করেছিলেন?
(ক) ১৯০৪ সালে
(খ) ১৮৯৪ সালে
(গ) ১৯৪০ সালে
(ঘ) ১৮৯৯ সালে।
উত্তরঃ (ক) ১৯০৪ সালে
৫।পাবলো নেরুদার প্রকৃত নাম কী?
(ক) পাবলো নেরুদা
(খ) নেফতালি রিকার্দো পাবলো
(গ) পাবলো নেরুদা রেয়েস বাসোয়ালতো
(ঘ) নেফতালি রিকার্দো রেয়েস বাসোয়ালতো।
উত্তরঃ (ঘ) নেফতালি রিকার্দো রেয়েস বাসোয়ালতো।
৬।পাবলো নেরুদা সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন–
(ক) ১৯৭০ সালে
(খ) ১৯৮০ সালে
(গ) ১৯৮৫ সালে
(ঘ) ১৯৭১ সালে।
উত্তরঃ (ঘ) ১৯৭১ সালে।
৭কোন্ ভাষায় সাহিত্য কৃতির জন্য পাবলো নেরুদা নোবেল সাহিত্য পুরস্কারে সম্মানিত হন?
(ক) স্প্যানিশ
(খ) ফরাসি
(গ) জার্মান
(ঘ) রুশ।
উত্তরঃ (ক) স্প্যানিশ
৮।পাবলো নেরুদা–কে ‘বিংশ শতাব্দীর সকল ভাষার শ্রেষ্ঠ কবি’ বলে কে আখ্যায়িত করেছেন?
(ক) জর্জ বার্নার্ড শ
(খ) গাবরিয়েল গার্সিয়া মার্কেজ
(গ) ফেদেরিকো লোরকা
(ঘ) ম্যাক্সিম গোর্কি
উত্তরঃ (খ) গাবরিয়েল গার্সিয়া মার্কেজ
৯। ‘তারসঙ্গে’ কবিতাটি পাবলো নেরুদা–র কোন্ কাব্যগ্রন্থ থেকে সংকলিত?
(ক) ‘The Captain’s Verses’
(খ) ‘World’s End’
(গ) ‘The Yellow Heart’
(ঘ) ‘Extravagaria’
উত্তরঃ (ঘ) ‘Extravagaria’
১০। ‘Extravagaria’ কাব্যগ্রন্থের কোন মূল কবিতার অনুবাদ ‘তার সঙ্গে’ কবিতাটি?
(ক) La Desdichada
(খ) Con ella
(গ) Baraja
(ঘ) Pastorall
উত্তরঃ (খ) Con ella
১১। ‘Extravagaria’ কাব্যগ্রন্থটি কত সালে প্রকাশিত হয়?
(ক) ১৯৫৮ সালে
(খ) ১৯৭১ সালে
(গ) ১৯৫০ সালে
(ঘ) ১৯৭২ সালে।
উত্তরঃ (ক) ১৯৫৮ সালে
১২। ‘Extravagaria’ কাব্যগ্রন্থটি কোন্ ভাষায় লেখা?
(ক) রুশ
(খ) ফরাসি
(গ) জার্মান
(ঘ) স্প্যানিশ।
উত্তরঃ (ঘ) স্প্যানিশ
১৩। ‘তারসঙ্গে’ কবিতাটি শক্তিচট্টোপাধ্যায়ের কোন্ গ্রন্থে সংকলিত হয়েছে?
(ক) ‘আমেরিকান ইন্ডিয়ান শ্রেষ্ঠ কবিতা’
(খ) ‘পাবলো নেরুদার শ্রেষ্ঠ কবিতা’
(গ) ‘পাবলো নেরুদার প্রেমের কবিতা’
(ঘ) ‘খ’ ও ‘গ’ উভয়ই।
উত্তরঃ (ঘ) ‘খ’ ও ‘গ’ উভয়ই
১৪। ‘পাবলো নেরুদার প্রেমের কবিতা’-শক্তি চট্টোপাধ্যায়ের এই অনুবাদ গ্রন্থটি কত সালে গ্রন্থাকারে প্রকাশিত হয়?
(ক) ১৯৭৬ সালে
(খ) ১৯৭০ সালে
(গ) ১৯৭৩ সালে
(ঘ) ১৯৭১ সালে।
উত্তরঃ (ক) ১৯৭৬ সালে
১৫। ‘পাবলো নেরুদার প্রেমের কবিতা’-এই অনুবাদ গ্রন্থটির প্রকাশক কে ছিলেন?
(ক) দে’জ পাবলিশিং
(খ) সিগনেট প্রেস
(গ) আনন্দ পাবলিশার্স
(ঘ) ইউনাইটেড বুক এজেন্সি।
উত্তরঃ (ক) দে’জ পাবলিশিং
১৬। ‘পাবলো নেরুদার শ্রেষ্ঠ কবিতা’- শক্তি চট্টোপাধ্যায়ের এই অনুবাদ গ্রন্থটি কত সালে প্রকাশিত হয়?
(ক) ১৯৭৬ সালে
(খ) ১৯৮৮ সালে
(গ) ১৯৮০ সালে
(ঘ) ১৯৮৬ সালে।
উত্তরঃ (খ) ১৯৮৮ সালে
১৭.পাবলো নেরুদার স্প্যানিশ কবিতাগুলির অনুবাদে শক্তিচট্টোপাধ্যায়কে তাঁর কোন বন্ধু সাহায্য করেছিলেন?
(ক) সুনীল গঙ্গোপাধ্যায়
(খ) সন্দীপন চট্টোপাধ্যায়
(গ) বিক্রমন নায়ার
(ঘ) রমাপদ চৌধুরী।
উত্তরঃ (গ) বিক্রমন নায়ার
১৮।কোন্ যুদ্ধের প্রেক্ষাপটে আলোচ্য ‘তার সঙ্গে’ কবিতাটি রচিত?
(ক) স্ট্যালিনগ্রাদের বিশ্বযুদ্ধ
(খ) স্পেনের গৃহযুদ্ধ
(গ) প্রথম বিশ্বযুদ্ধ
(ঘ) বার্লিনের যুদ্ধ।
উত্তরঃ (খ) স্পেনের গৃহযুদ্ধ
১৯।সময়টা কীরূপ?
(ক) খুব সুখের না
(খ) খুব আতঙ্কের না
(গ) খুব সুবিধের না
(ঘ) খুব শান্ত না।
উত্তরঃ (গ) খুব সুবিধের না
২০। “… খুব সুবিধের না।”- কীসের প্রতি ইঙ্গিত করা হয়েছে?
(ক) কোনো মানুষের প্রতি
(খ) সময়ের প্রতি
(গ) কোনো বিশেষ দিনের প্রতি
(ঘ) দেশের পরিস্থিতির প্রতি।
উত্তরঃ (খ) সময়ের প্রতি
২১। “… অপেক্ষা করো”- কে অপেক্ষা করতে বলেছে?
(ক) কথক
(খ) কথকের পুত্র
(গ) কথকের প্রেমিকা
(ঘ) কথকের মা।
উত্তরঃ (ক) কথক
২২।যখন সময় সুবিধের না তখন কী করতে হবে?
(ক) ব্যস্ত হতে হবে
(খ) নিদ্রা যেতে হবে
(গ) আনন্দ করতে হবে
(ঘ) সমঝে পার হতে হবে।
উত্তরঃ (ঘ) সমঝে পার হতে হবে
২৩। “… কী পার করতে হবে? “খুবসঝে একে পার করতে হবে।”-তে “এক” বলতে কী বোঝানো হয়েছে?
(ক) সংকীর্ণ পথ
(খ) ভগ্ন সেতু
(গ) প্রতিকূল সময়
(ঘ) খরস্রোতা নদী।
উত্তরঃ (গ) প্রতিকূল সময়
২৪।খুব সর্ব্বে একে পার করতে হবে।– কারা পার করবে?
(ক) কথক ও তাঁর সঙ্গিনী
(খ) কথক ও তাঁর ভ্রাতা
(গ) কথক ও তাঁর পিতা-মাতা
(ঘ) কথক ও তাঁর বন্ধুরা।
উত্তরঃ (ক) কথক ও তাঁর সঙ্গিনী
২৫।দুজনে মিলে খুবসঝে একে পার করতে হবে।– ‘সম্পে’ শব্দটির অর্থ কী?
(ক) বুঝেশুনে
(খ) ধীরে ধীরে
(গ) বিবাদ করে
(ঘ) হাত ধরে।
উত্তরঃ (ক) বুঝেশুনে
২৬।খুব সর্ব্বে একে পার করতে হবে।– ‘পার’ শব্দটির একটি প্রতিশব্দ হল–
(ক) উত্তীর্ণ
(খ) অতিক্রম
(গ) পরিত্রাণ
(ঘ) উদ্ধার।
উত্তরঃ (খ) অতিক্রম
২৭। ‘সমঝে’ শব্দটি কী জাতীয় শব্দ?
(ক) নেপালি শব্দ
(খ) সংস্কৃত শব্দ
(গ) হিন্দি শব্দ
(ঘ) সাঁওতালি শব্দ।
উত্তরঃ (গ) হিন্দি শব্দ
২৮। “… আমার হাতে রাখো”- কী রাখার কথা বলা হয়েছে?
(ক) হাত
(খ) গোলাপ
(গ) চাবুক
(ঘ) বন্দুক।
উত্তরঃ (ক) হাত
২৯। “ঐ ছোট্ট দুটি হাত আমার হাতে রাখো”- কে হাত রাখবে?
(ক) কথকের শিশুপুত্র
(খ) কথকের প্রেমিকা
(গ) কথকের সহপাঠী
(ঘ) রাস্তার দুস্থ বালক।
উত্তরঃ (খ) কথকের প্রেমিকা
৩০। ‘কষ্টেসৃষ্টেও’ কবি–কথক কী করবেন বলে জানিয়েছেন?
(ক) উঠে দাঁড়াবেন
(খ) পথ হাঁটবেন
(গ) কলম ধরবেন
(ঘ) যুদ্ধে যাবেন।
উত্তরঃ (ক) উঠে দাঁড়াবেন
৩১। “…উঠে দাঁড়াবো”- কবি–কথক কীভাবে উঠে দাঁড়াবেন?
(ক) অবলীলায়
(খ) আহ্লাদিত হয়ে
(গ) কষ্টেসৃষ্টে
(ঘ) ধীরে ধীরে।
উত্তরঃ (খ) আহ্লাদিত হয়ে
৩২। “ব্যাপারটা বুঝবো…”- কোন্ ‘ব্যাপার’-টি বোঝার কথা বলা হয়েছে?
(ক) অস্থির সময়ের কথা
(খ) দেশের গোপন কোনো তথ্য
(গ) আসন্ন যুদ্ধের কথা
(ঘ) পরিস্থিতি শান্ত হয়ে যাওয়ার কথা।
উত্তরঃ (ক) অস্থির সময়ের কথা
৩৩।ব্যাপারটা বুঝবো…- ব্যাপারটা বুঝে কবি–কথক কী করতে চেয়েছেন?
(ক) উৎসব করতে
(খ) আহ্লাদ করতে
(গ) পদক্ষেপ নিতে
(ঘ) আত্মগোপন করতে।
উত্তরঃ (খ) আহ্লাদ করতে
৩৪। ‘জুড়ি’ শব্দটির একটি সমার্থক শব্দ হল–
(ক) একত্রিত
(খ) জোড়া
(গ) যুক্ত
(ঘ) দোসর।
উত্তরঃ (ঘ) দোসর।
৩৫।আমরা আবার সেরকম এক জুড়ি– এই জুড়ি কীরকম?
(ক) এই জুড়ি স্থানে-অস্থানে বেঁচেবর্তে এসেছে
(খ) এই জুড়ি বিচ্ছিন্ন হয়ে গিয়েছে
(গ) এই জুড়ি বড়ো নির্বিকার
(ঘ) এই জুড়ি বড়ো হুজুগে।
উত্তরঃ (ক) এই জুড়ি স্থানে-অস্থানে বেঁচে বর্তে এসেছে
৩৬। … স্থানে–অস্থানে বেঁচে বত্তে এসেছে– কারা?
(ক) কথকের বাবা-মা
(খ) কথক ও তাঁর সহপাঠীরা
(গ) কথক ও তাঁর সঙ্গিনী
(ঘ) কথক ও তাঁর সহোদর।
উত্তরঃ (গ) কথক ও তাঁর সঙ্গিনী
৩৭। … বেঁচে বত্তে এসেছে– কোথায় বেঁচে বর্তে থাকার কথা বলা হয়েছে?
(ক) বনে-জঙ্গলে
(খ) স্থানে-অস্থানে
(গ) যুদ্ধশিবিরে
(ঘ) পার্বত্য গুহায়।
উত্তরঃ (খ) স্থানে-অস্থানে
৩৮। … বেঁচে বত্তে এসেছে– ‘বেঁচে বত্তে’ শব্দটির অর্থ কী?
(ক) কোনোক্রমে জীবনধারণ
(খ) মৃতবৎ বেঁচে থাকা
(গ) বাঁচার অনিচ্ছা
(ঘ) বেঁচে থাকার প্রবল ইচ্ছা।
উত্তরঃ (ক) কোনোক্রমে জীবনধারণ
৩৯। …যাদের বাসা বানাতে আটকায় নি।– কোথায় বাসা বানাতে আটকায় নি?
(ক) বন্ধুর উপত্যকায়
(খ) দুর্গম অরণ্যে
(গ) পাথরে-ফাটলে
(ঘ) জনহীন মরুভূমিতে।
উত্তরঃ (গ) পাথরে-ফাটলে
৪০।পাথরে–ফাটলে কথকও তাঁর সঙ্গিনীর কী বানাতে আটকায় নি?
(ক) যুদ্ধশিবির
(খ) উদ্যান
(গ) সেতু
(ঘ) বাসা
উত্তরঃ (ঘ) বাসা
৪১।পাথরে–ফাটলেও যাদের বাসা বানাতে আটকায় নি।– কাদের?
(ক) পররাজ্য আক্রমণকারীদের
(খ) কবি-কথক ও তাঁর সঙ্গিনীর
(গ) উদ্বাস্তুদের
(ঘ) যাযাবর এক জাতির
উত্তরঃ (খ) কবি-কথক ও তাঁর সঙ্গিনীর
৪২।বোসো, আমার জন্যে দাঁড়াও।– কারণ
(ক) সময়টা খুব সুবিধের না
(খ) সময়টা মোটেই সুবিধের না
(গ) সুবিধের-নয়-সময়টা
(ঘ) সময়টা খুব অসুবিধের
উত্তরঃ (খ) সময়টা মোটেই সুবিধের না
৪৩।বোসো, আমার জন্যে দাঁড়াও।– কথক কার উদ্দেশে এই কথাগুলি বলেছেন?
(ক) সঙ্গিনীর
(খ) ছাত্রের
(গ) পরিচারকের
(ঘ) সহযাত্রীর
উত্তরঃ (ক) সঙ্গিনীর
৪৪।বোসো, আমার জন্যে দাঁড়াও।– ‘বোসো’ শব্দের অর্থ কী?
(ক) রসিকতা করো
(খ) অপেক্ষা করো
(গ) ফিরে তাকাও
(ঘ) কথা বলো
উত্তরঃ (খ) অপেক্ষা করো
৪৫।কাঁকে ঝুড়ি নাও, শাবলনাও।– কথক, কাকে এই নির্দেশ দিয়েছেন?
(ক) বাগানের মালিকে
(খ) বাড়ির পরিচারিকাকে
(গ) তাঁর প্রিয়তমাকে
(ঘ) রাজমিস্ত্রীকে
উত্তরঃ (গ) তাঁর প্রিয়তমাকে
৪৬।কাকে কী নেওয়ার কথা বলা হয়েছে?
(ক) কলসি
(খ) ঘড়া
(গ) ঝুড়ি
(ঘ) ধামা
উত্তরঃ (গ) ঝুড়ি
৪৭।কাঁক বলতে বোঝায়–
(ক) হাত
(খ) পিঠ
(গ) মাথা
(ঘ) কোমর
উত্তরঃ (ঘ) কোমর
৪৮।কথক তাঁর সঙ্গিনী কে, ঝুড়ি ছাড়া আর কী কী সঙ্গে নেওয়ার নির্দেশ দিয়েছেন?
(ক) শাবল, কাপড়চোপড়
(খ) খুন্তি, কড়াই
(গ) মশলাপাতি, শাকসবজি
(ঘ) বালতি, কলসি
উত্তরঃ (ক) শাবল, কাপড়চোপড়
৪৯।জুতো পরো।– কে জুতো পরবে?
(ক) কথক
(খ) কথকের প্রেমিকা
(গ) কথকের পুত্র
(ঘ) কথকের পিতা
উত্তরঃ (খ) কথকের প্রেমিকা
৫০। … সঙ্গে নিয়ে যাও, যা পারো।– কী সঙ্গে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছে?
(ক) অস্ত্রশস্ত্র
(খ) বইপত্র
(গ) কাপড়চোপড়
(ঘ) লেপকম্বল।
উত্তরঃ (গ) কাপড় চোপড়
৫১।কবি যা সঙ্গে নিতে বলেননি–
(ক) ঝুড়ি
(খ) শাবল
(গ) কোদাল
(ঘ) কাপড়।
উত্তরঃ (গ) কোদাল
৫২।অস্থির এই পরিস্থিতিতে কবি–কথক কার সঙ্গ প্রার্থনা করেছেন?
(ক) প্রিয়তমার
(খ) ধর্মগুরুর
(গ) সেনাপ্রধানের
(ঘ) রাষ্ট্রনেতার।
উত্তরঃ (ক) প্রিয়তমার
৫৩।এখন আমাদের একে অপরকে লাগবে।– কবি–কথক একথা কাকে বলেছেন?
(ক) পুত্রকে
(খ) মা-কে
(গ) প্রিয়তমাকে
(ঘ) প্রতিবেশীকে।
উত্তরঃ (গ) প্রিয়তমাকে
৫৪।এখন আমাদের একে অপরকে লাগবে।– কথক তাঁর সঙ্গিনীর উদ্দেশে একথা বলেছেন কেন?
(ক) ঘর বাঁধার জন্য
(খ) বাণিজ্যে পাড়ি দেওয়ার জন্য
(গ) দেশান্তরিত হতে
(ঘ) প্রতিকূল পরিস্থিতিতে লড়াই করার জন্য।
উত্তরঃ (ঘ) প্রতিকূল পরিস্থিতিতে লড়াই করার জন্য
৫৫।আলোচ্য কবিতায় কোন্ ফুলের কথা বলা হয়েছে?
(ক) টিউলিপ
(খ) রডোডেনড্রন
(গ) ম্যাগনোলিয়া
(ঘ) কারনেশন।
উত্তরঃ (ঘ) কারনেশন
৫৬।কারনেশন ফুল পাওয়া যায়–
(ক) পোর্তুগালে
(খ) ভারতে
(গ) ইরানে
(ঘ) তিব্বতে।
উত্তরঃ (ক) পোর্তুগালে
৫৭।কবি–কথকও তাঁর প্রিয়তমার সেই মুহূর্তে প্রয়োজন নেই–
(ক) বেঁচে থাকার
(খ) মধু তালাসের
(গ) ঐক্যবদ্ধ সংগ্রাম করার
(ঘ) সময়কে বুঝবার।
উত্তরঃ (খ) মধু তালাসের
৫৮।তালাস শব্দটির উৎস হল–
(ক) আরবি শব্দ
(খ) ফারসি শব্দ
(গ) ওড়িয়া শব্দ
(ঘ) তুর্কি শব্দ।
উত্তরঃ (ক) আরবি শব্দ
৫৯।তালাস শব্দের অর্থ হল–
(ক) অনুসন্ধান
(খ) তোলপাড়
(গ) তৃয়া
(ঘ) তৈলাক্ত।
উত্তরঃ (ক) অনুসন্ধান
৬০।আমাদের দুজনের হাতগুলোই লাগবে– কীসের জন্য?
(ক) ফুল ফোটানোর জন্য
(খ) শস্য ফলানোর জন্য
(গ) অস্ত্র ধারণের জন্য
(ঘ) ধুয়ে মুছে আগুন বানানোর জন্য।
উত্তরঃ (ঘ) ধুয়ে মুছে আগুন বানানোর জন্য
৬১।ধুয়ে মুছে আগুন বানাবার জন্য– কী লাগবে?
(ক) কাঠকুটো
(খ) দেশলাই
(গ) কথক ও তাঁর প্রিয়তমার হাতগুলো
(ঘ) কাঠকয়লা।
উত্তরঃ (গ) কথক ও তাঁর প্রিয়তমার হাতগুলো
৬২। …মাথা যতোই উঁচু করুক– কে মাথা উঁচু করতে উদ্যত?
(ক) সাম্রাজ্যবাদীর দল
(খ) সুবিধের-নয়-সময়টা
(গ) স্বৈরাচারী রাজা
(ঘ) স্বার্থান্বেষী মানুষের দল।
উত্তরঃ (খ) সুবিধের-নয়-সময়টা
৬৩। … একে যুঝবোই।– কার বিরুদ্ধে যুঝবার কথা বলা হয়েছে?
(ক) পররাজ্য আক্রমণকারীদের বিরুদ্ধে
(খ) সুবিধের-নয়-সময়টার বিরুদ্ধে
(গ) দারিদ্র্যের বিরুদ্ধে
(ঘ) অসুখের বিরুদ্ধে।
উত্তরঃ (খ) সুবিধের-নয়-সময়টার বিরুদ্ধে
৬৪। … একে যুঝবোই।– কারা যুঝবে বলে বদ্ধপরিকর?
(ক) কথক ও তাঁর প্রিয়তমা
(খ) যুবসমাজ
(গ) রাষ্ট্রনেতা
(ঘ) বুভুক্ষু মানুষ।
উত্তরঃ (ক) কথক ও তাঁর প্রিয়তমা
৬৫। … একে যুঝবোই।– কীভাবে যুঝবে?
(ক) অস্ত্রধারণ করে
(খ) শান্তির বাণী শুনিয়ে
(গ) গান শুনিয়ে
(ঘ) চার হাত চার চোখে।
উত্তরঃ (ঘ) চার হাত চার চোখে
৬৬।যুঝবো শব্দটির অর্থ কী?
(ক) যুদ্ধ করব
(খ) বুঝব
(গ) শান্ত করব
(ঘ) সহ্য করব।
উত্তরঃ (ক) যুদ্ধ করব
৬৭।কবিতাটিতে ক–টি স্তবক রয়েছে?
(ক) ছয়টি
(খ) চারটি
(গ) পাঁচটি
(ঘ) তিনটি।
উত্তরঃ (গ) পাঁচটি
৬৮।কবিতায় প্রদত্ত কবি–কথকের ক্রিয়া প্রতিক্রিয়ার সঙ্গে কোন্ বিকল্পটি বেমানান?
(ক) আহ্লাদ করবো
(খ) কষ্টেসৃষ্টেও উঠে দাঁড়াবো
(গ) গান গাইবো
(ঘ) ব্যাপারটা বুঝবো।
উত্তরঃ (গ) গান গাইবো
৬৯।সময়টা খুব সুবিধের না।– এর জন্য প্রয়োজন মানুষের–
(ক) সহনশীলতা
(খ) সঠিক সময়ের জন্য অপেক্ষা করা
(গ) ঐক্যবদ্ধতা
(ঘ) আত্মকেন্দ্রিকতা।
উত্তরঃ (গ) ঐক্যবদ্ধতা
৭০। ‘তারসঙ্গে’ কবিতাটিরমূলভাব–
(ক) যৌথ সংগ্রাম
(খ) প্রেম
(গ) বিরহ
(ঘ) বিবাহ।
উত্তরঃ (ক) যৌথ সংগ্রাম
উপসংহার (Conclusion)
‘তার সঙ্গে’ কবিতাটি প্রেম, অনুভূতি এবং আত্মিক সংযোগের এক অনন্য উদাহরণ। এটি শুধু কাব্যিক সৌন্দর্যের জন্য নয়, বরং ভাবগত গভীরতার জন্যও গুরুত্বপূর্ণ। পাবলো নেরুদার মৌলিক রচনা এবং শক্তি চট্টোপাধ্যায়ের অনুবাদের নিখুঁত সংমিশ্রণ কবিতাটিকে উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের পাঠ্যসূচিতে এক মূল্যবান সংযোজন করে তুলেছে।
এই কবিতার মাধ্যমে শিক্ষার্থীরা অনুবাদসাহিত্য (Translation Literature), চিত্রকল্প (Imagery), এবং কাব্যিকঅভিব্যক্তি (Poetic Expression) সম্পর্কে স্পষ্ট ধারণা লাভ করতে পারবে। পরীক্ষার প্রস্তুতির জন্য এই কবিতার মূল ভাব, গুরুত্বপূর্ণ শব্দ এবং বহুবিকল্পভিত্তিকপ্রশ্নের (MCQ) অনুশীলন –উচ্চমাধ্যমিকশিক্ষার্থীদের সেমিস্টার সিস্টেমে প্রস্তুতিতে সাহায্য করবে।
SOURCE-EDUT &AN