দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: জুলাই 27, 2024

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: জুলাই 27, 2024  

27 TH JULY,2024

1.সম্প্রতি, 14 তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলন পররাষ্ট্রমন্ত্রীদের সভা (EAS FMM) কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] বেইজিং, চীন
[B] ভিয়েনতিয়েন, লাও পিডিআর 
[C] নতুন দিল্লি, ভারত
[D] জাকার্তা, ইন্দোনেশিয়া

 

সঠিক উত্তর: B [ভিয়েনতিয়েন, লাও পিডিআর]
দ্রষ্টব্য:
বিদেশ মন্ত্রী এস. জয়শঙ্কর 26 জুলাই, 2024-তে ভিয়েনতিয়েনে, লাও পিডিআর-এ ভারতের সাথে আসিয়ান পোস্ট-মিনিস্ট্রিয়াল কনফারেন্সে যোগ দিয়েছিলেন। 25-27 জুলাই পর্যন্ত তাঁর তিন দিনের সফরে আসিয়ান-ভারত, পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ অন্তর্ভুক্ত ছিল ( EAS), এবং ASEAN Regional Forum (ARF) মিটিং। আসিয়ানের চেয়ারম্যান হিসেবে লাও পিডিআর এই ইভেন্টগুলো আয়োজন করে। লাও পিডিআর-এর উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী স্যালুমক্সে কোমাসিথও উপস্থিত ছিলেন। সম্মেলনে আসিয়ানের 10টি সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীদের দেখা হয়েছিল এবং আগামী পাঁচ বছরে ASEAN-ভারত ব্যাপক কৌশলগত অংশীদারিত্ব (CSP) বাড়ানোর প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করেছে।

 

2.সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘গ্রিনিয়াম’ কী?

[A] সমস্ত ধরণের বন্ডের জন্য প্রদত্ত প্রিমিয়াম
[B] গ্রিন বন্ড ইস্যু করার অতিরিক্ত খরচ
[C] গ্রিন বন্ডের ইস্যুকারী সংশ্লিষ্ট কুপন পেমেন্টে সঞ্চয় করে
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: C [ গ্রিন বন্ডের ইস্যুকারী সংশ্লিষ্ট কুপন পেমেন্টে সঞ্চয় করে ]
দ্রষ্টব্য:
প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ভারতের সার্বভৌম সবুজ বন্ড অফার থেকে কম “গ্রিনিয়াম” লক্ষ্য করে টেকসই বিনিয়োগকে অগ্রাধিকার দেওয়ার জন্য বেসরকারি বিনিয়োগকারীদের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। গ্রীনিয়াম, বা সবুজ-প্রিমিয়াম, সবুজ বন্ডের জন্য কুপন পেমেন্টে সঞ্চয় ইস্যুকারীদের লাভকে বোঝায়, যেগুলির টেকসই আবেদনের কারণে প্রচলিত বন্ডের তুলনায় কম ফলন রয়েছে। সবুজ বন্ড নবায়নযোগ্য শক্তি, বৈদ্যুতিক বাস, এবং শক্তি দক্ষতার মতো সবুজ প্রকল্পে অর্থায়ন করে। এই বন্ডগুলি টেকসই সুবিধার জন্য কম রিটার্ন গ্রহণ করতে ইচ্ছুক বিনিয়োগকারীদের আকৃষ্ট করে, যা শারীরিক এবং আর্থিক উভয় ঝুঁকি হ্রাস করে। এটি ইস্যুকারীদের জন্য সবুজ প্রকল্পগুলিকে আর্থিকভাবে আকর্ষণীয় করে তোলে।

 

3.সম্প্রতি, গবেষকরা ভারতের কোন অঞ্চলে ‘ম্যাগনেটফসিল’ দেখতে পেয়েছেন?

[A] লাদাখ
[B] আসাম
[C] মণিপুর
[D] গুজরাট

 

সঠিক উত্তর: A [লাদাখ]
দ্রষ্টব্য:
গবেষকরা ভারতের লাদাখে শিলা বার্নিশ স্তরে ম্যাগনেটোফসিল, ম্যাগনেটোট্যাকটিক ব্যাকটেরিয়া দ্বারা উত্পাদিত চৌম্বকীয় কণার জীবাশ্মের অবশেষ আবিষ্কার করেছেন। এই প্রোক্যারিওটিক জীবগুলি পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের সাথে সারিবদ্ধ এবং মিঠা পানি এবং সামুদ্রিক আবাসস্থলে পাওয়া যায়। তারা সর্বোত্তম অক্সিজেনের মাত্রা সনাক্ত করতে চৌম্বক ক্ষেত্র ব্যবহার করে। ব্যাকটেরিয়ায় ছোট ছোট থলিতে আয়রন-সমৃদ্ধ কণা থাকে যা কম্পাস হিসেবে কাজ করে, ম্যাগনেটাইট বা গ্রেগাইটের ক্ষুদ্র স্ফটিক তৈরি করে। এই স্ফটিকগুলি তাদের জলে অক্সিজেনের মাত্রা পরিবর্তন করতে সাহায্য করে। এই জীবাণুগুলি পৃথিবীর আদি বাসিন্দাদের মধ্যে বলে মনে করা হয়।

 

4.কোন মন্ত্রণালয় সম্প্রতি SIMS 2.0 চালু করেছে, আপগ্রেড করা স্টিল ইম্পোর্ট মনিটরিং সিস্টেম?

[A] কৃষি মন্ত্রণালয়
[B] বিদ্যুৎ মন্ত্রণালয়
[C] ইস্পাত মন্ত্রণালয়
[D] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [ইস্পাত মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
ইস্পাত মন্ত্রক ‘স্টিল ইম্পোর্ট মনিটরিং সিস্টেম’ (SIMS) 2.0 পোর্টাল চালু করেছে, যাতে সামঞ্জস্যপূর্ণ এবং খাঁটি ডেটার জন্য একটি শক্তিশালী ডেটা এন্ট্রি সিস্টেম রয়েছে, স্বচ্ছতা এবং জবাবদিহিতা প্রচার করে৷ কেন্দ্রীয় ইস্পাত ও ভারী শিল্প মন্ত্রী “আয়রন ও স্টিল সেক্টরের জন্য নিরাপত্তা নির্দেশিকা” এর দ্বিতীয় খণ্ড প্রকাশ করেছেন, যার লক্ষ্য নিরাপত্তার মান উন্নত করা এবং দুর্ঘটনা হ্রাস করা। 2019 সালে প্রবর্তিত SIMS, বিশদ ইস্পাত আমদানি ডেটা প্রদান করে, নীতি-নির্ধারণ এবং শিল্প বৃদ্ধিতে সহায়তা করে। SIMS 2.0, API ইন্টিগ্রেশন এবং ডাটাবেস সংযোগ সহ, মান নিয়ন্ত্রণ, ঝুঁকি ব্যবস্থাপনা, এবং কাস্টমসের ইস্পাত আমদানির বিশ্লেষণ উন্নত করে, যা দেশীয় ইস্পাত শিল্পকে উপকৃত করে।

 

5.সম্প্রতি কোন সংস্থা গ্রীন ক্লাইমেট ফান্ড থেকে অর্থায়ন প্রশমন এবং অভিযোজন প্রকল্পের জন্য $ 215.6 m অর্থায়নের অনুমোদন পেয়েছে?

[A] SIDBI
[B] NABARD
[C] FCI
[D] BHEL

 

সঠিক উত্তর: A [SIDBI]
নোট:
ভারতের ক্ষুদ্র শিল্প উন্নয়ন ব্যাঙ্ক (SIDBI) গ্রীন ক্লাইমেট ফান্ড (GCF) থেকে প্রশমন ও অভিযোজন প্রকল্পের (FMAP) অর্থায়নের জন্য $215.6 মিলিয়ন পেয়েছে। GCF, বিশ্বের বৃহত্তম উত্সর্গীকৃত জলবায়ু তহবিল, 2010 সালে COP 16 এ প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি UNFCCC-এর অধীনে কাজ করে। এটি নমনীয় অর্থায়ন সমাধান ব্যবহার করে উন্নয়নশীল দেশগুলিতে রূপান্তরমূলক জলবায়ু কর্মকে সমর্থন করে। FMAP কম নির্গমন, জলবায়ু-সহনশীল প্রযুক্তির জন্য MSME-কে প্রায় 10,000 রেয়াতি ঋণ প্রদান করবে, যার লক্ষ্য গ্রীনহাউস গ্যাস নির্গমন 35.3 মিলিয়ন টন কমানো। আভানা সাসটেইনেবিলিটি ফান্ড অনুসরণ করে এটি SIDBI-এর দ্বিতীয় GCF-অনুমোদিত প্রকল্প।

©Kamaleshforeducation.in (2023)

error: Content is protected !!