দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 31, 2024

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 31, 2024

1.কোন মন্ত্রণালয় সম্প্রতি “অবসরপ্রাপ্ত স্পোর্টসপারসন এমপাওয়ারমেন্ট ট্রেনিং” (RESET) প্রোগ্রাম চালু করেছে?

[A] যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রণালয়
[B] প্রতিরক্ষা মন্ত্রণালয়
[C] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[D] গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: A [যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রণালয় নতুন দিল্লিতে জাতীয় ক্রীড়া দিবসে “অবসরপ্রাপ্ত ক্রীড়াবিদ ক্ষমতায়ন প্রশিক্ষণ” (RESET) প্রোগ্রাম চালু করেছে। রিসেট প্রোগ্রামের লক্ষ্য অবসরপ্রাপ্ত ক্রীড়াবিদদের ক্ষমতায়ন করা যারা দেশের গৌরব এনেছেন। এটি অবসরপ্রাপ্ত ক্রীড়াবিদদের কর্মজীবনের বিকাশের জন্য জ্ঞান এবং দক্ষতা প্রদান করে, তাদের আরও কর্মসংস্থানযোগ্য করে তোলে। প্রোগ্রামটি প্রজন্মকে সংযুক্ত করবে, অবসরপ্রাপ্ত ক্রীড়াবিদদের পরামর্শদাতা এবং তরুণ উচ্চাকাঙ্ক্ষী ক্রীড়াবিদদের অনুপ্রাণিত করার অনুমতি দেবে। তাদের অভিজ্ঞতা ভবিষ্যতের চ্যাম্পিয়নদের বিকাশে এবং ভারতে খেলাধুলা বাড়াতে সাহায্য করবে। একটি ডেডিকেটেড পোর্টালের মাধ্যমে 12 তম এবং তার উপরে এবং 11 তম এবং নীচের শ্রেণীর শিক্ষাগত স্তরের উপর ভিত্তি করে প্রোগ্রাম সহ আবেদনগুলি আমন্ত্রণ জানানো হবে৷

 

2.সম্প্রতি বিহারের মুখ্যমন্ত্রী কোন জায়গায় অত্যাধুনিক স্পোর্টস একাডেমি ও স্পোর্টস ইউনিভার্সিটি উদ্বোধন করেছেন?

[A] পাটনা
[B] রাজগীর
[C] গয়া
[D] নালন্দা

 

সঠিক উত্তর: B [রাজগীর]
দ্রষ্টব্য:
বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার জাতীয় ক্রীড়া দিবসে রাজগীরে একটি অত্যাধুনিক স্পোর্টস একাডেমি, স্পোর্টস কমপ্লেক্স এবং স্পোর্টস বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করেছেন। রাজগীর ক্রীড়া কমপ্লেক্স আধুনিক ক্রীড়া আঘাতের চিকিত্সার জন্য একটি 24 শয্যা বিশিষ্ট হাসপাতাল দিয়ে সজ্জিত। এই সুবিধাটি ভারতে প্রথম যা একটি স্পোর্টস কমপ্লেক্স এবং স্পোর্টস ইউনিভার্সিটি এক জায়গায় একত্রিত করেছে। কমপ্লেক্স 24 ধরনের ইনডোর এবং আউটডোর গেম সমর্থন করে। কুস্তি, ভারোত্তোলন এবং অ্যাথলেটিক্সের জন্য তিনটি উৎকর্ষ কেন্দ্র নতুন প্রতিভা প্রচারের জন্য প্রতিষ্ঠিত হয়েছে। স্পোর্টস ইউনিভার্সিটি একটি বৃহৎ ক্রীড়া গ্রন্থাগার সহ ক্রীড়া ব্যবস্থাপনা, পুষ্টি এবং বিজ্ঞানের স্নাতক এবং স্নাতকোত্তর কোর্স অফার করে।

 

3.সম্প্রতি সংবাদে দেখা “সাবিনা শোল” কোন সাগরে অবস্থিত?

[A] লোহিত সাগর
[B] কৃষ্ণ সাগর
[C] দক্ষিণ চীন সাগর
[D] আরব সাগর

 

সঠিক উত্তর: C [দক্ষিণ চীন সাগর]
দ্রষ্টব্য:
চীনের প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয় দক্ষিণ চীন সাগরে বিতর্কিত সাবিনা শোল নিয়ে তার প্রথম সমীক্ষা প্রতিবেদন প্রকাশ করেছে।
সাবিনা শোল, জিয়ানবিন রিফ নামেও পরিচিত, দক্ষিণ চীন সাগরের স্প্র্যাটলিস দ্বীপপুঞ্জের পূর্ব অংশে অবস্থিত একটি মহাসাগরীয় প্রবাল প্রবালপ্রাচীর। এটি ফিলিপাইন প্রদেশ পালাওয়ান থেকে 75 নটিক্যাল মাইল দূরে অবস্থিত এবং UNCLOS-এর অধীনে ফিলিপাইনের 200-নটিক্যাল মাইল এক্সক্লুসিভ ইকোনমিক জোন (EEZ) এর মধ্যে অবস্থিত। চীন শোল এবং দক্ষিণ চীন সাগরের বেশিরভাগ অংশকে তার অঞ্চল হিসাবে দাবি করে এবং সেখানে উপস্থিতি বজায় রাখে, যদিও এটি চীন থেকে 630 নটিক্যাল মাইল দূরে। সাবিনা শোল 23 কিমি দীর্ঘ, একটি সরু অংশ দ্বারা সংযুক্ত দুটি প্রধান অংশের সমন্বয়ে গঠিত, কেন্দ্রীয় উপহ্রদগুলি একটি প্রবাল বলয় দ্বারা বেষ্টিত।

 

4.সম্প্রতি কোন মন্ত্রণালয় নতুন দিল্লিতে ‘অ্যাসোচেম এনভায়রনমেন্ট অ্যান্ড কার্বন কনফারেন্স’ উদ্বোধন করেছে?

[A] কৃষি মন্ত্রণালয়
[B] নতুন ও পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রক
[C] পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক
[D] নগর উন্নয়ন মন্ত্রক

 

সঠিক উত্তর: C [পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী, কীর্তি বর্ধন সিং নয়াদিল্লিতে ASSOCHAM পরিবেশ ও কার্বন সম্মেলনের উদ্বোধন করেছেন৷ সম্মেলনের থিম হল “2070 সালের মধ্যে নেট শূন্য অর্জনের জন্য একটি সহযোগিতামূলক বাস্তুতন্ত্রকে উত্সাহিত করা।” সরকারের লক্ষ্য 2070 সালের মধ্যে নিট শূন্য নির্গমন অর্জন করা এবং ভিক্ষিত ভারত 2047 রূপকল্প পূরণ করা। তিনি গ্রামীণ কৃষকদের জন্য জল সংকট সমাধানে জল জীবন মিশনের সাফল্য তুলে ধরেন। পরিবেশগত সমস্যা সমাধানে সরকার শিল্প ও স্টেকহোল্ডারদের সহায়তা করে। সম্মেলনে শিল্প, গবেষণা, এবং পরিবেশ সংস্থার প্রতিনিধিরা অন্তর্ভুক্ত।

 

5.“সন্দেহজনক ভোটার” বা “ডি-ভোটার” শব্দটি, সম্প্রতি খবরে দেখা গেছে, প্রাথমিকভাবে কোন উত্তর-পূর্ব রাজ্যে ব্যবহৃত হয়েছে?

[A] আসাম
[B] নাগাল্যান্ড
[C] মণিপুর
[D] মিজোরাম

 

সঠিক উত্তর: A [আসাম]
দ্রষ্টব্য:
আসাম প্রায় 1.2 লক্ষ লোককে ‘ডি’ (সন্দেহজনক বা সন্দেহজনক) ভোটার হিসাবে চিহ্নিত করেছে, যার মধ্যে 41,583 জনকে বিদেশী হিসাবে ঘোষণা করা হয়েছে। ডি-ভোটার ধারণাটি আসামের জন্য নির্দিষ্ট, যেখানে অভিবাসন এবং নাগরিকত্ব প্রধান রাজনৈতিক সমস্যা। এটি 1997 সালে আসামে চালু করা হয়েছিল। ডি-ভোটার তারা যারা তাদের ভারতীয় জাতীয়তা প্রমাণ করতে পারে না। ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস (এনআরসি) প্রস্তুতির সময় সন্দেহজনক বা বিতর্কিত নাগরিকত্বযুক্ত ব্যক্তিদের ডি-ভোটার হিসাবে চিহ্নিত করা হয়েছিল। ‘সন্দেহজনক ভোটার’ শব্দটি 1955 সালের নাগরিকত্ব আইন বা 2003 সালের নাগরিকত্ব বিধিতে সংজ্ঞায়িত করা হয়নি। 2003 সালের নাগরিকত্ব বিধিগুলি জাতীয় জনসংখ্যা নিবন্ধন এবং ভারতীয় নাগরিকদের জাতীয় নিবন্ধন তৈরির প্রক্রিয়ার রূপরেখা দেয়।
SOURCEgktoday.in

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!