দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 5 সেপ্টেম্বর, 2024

 

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 5 সেপ্টেম্বর, 2024 

1.দীপ্তি জীবনজি 2024 প্যারিস প্যারালিম্পিকে মহিলাদের 400 মিটার T20 ইভেন্টে কোন পদক জিতেছিলেন?

[A] স্বর্ণ
[B] রৌপ্য
[C] ব্রোঞ্জ
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: C [ব্রোঞ্জ]
দ্রষ্টব্য:
ভারতের দীপ্তি জীবনজি প্যারিস প্যারালিম্পিক 2024-এ মহিলাদের 400 মিটার T20 দৌড়ে ব্রোঞ্জ পদক জিতেছিল৷ তিনি 55.82 সেকেন্ডে দৌড়টি সম্পূর্ণ করেছিলেন৷ জীবনজি তৃতীয় স্থান অর্জন করেছেন, ইউক্রেনের ইউলিয়া শুলিয়ারকে পিছনে ফেলে, যিনি 55.16 সেকেন্ড সময় নিয়েছিলেন। দ্বিতীয় স্থানের ফিনিশার ছিলেন তুরস্কের আয়সেল ওন্ডার, যিনি বিশ্ব রেকর্ড ধারণ করেছিলেন এবং 55.23 সেকেন্ডে শেষ করেছিলেন। এই অর্জন একটি আন্তর্জাতিক মঞ্চে জীবনজির উল্লেখযোগ্য পারফরম্যান্সকে তুলে ধরে।

 

2.কোন রাজ্য সরকার সম্প্রতি ‘অপরাজিতা নারী ও শিশু বিল 2024’ পাশ করেছে?

[A] গুজরাট
[B] উত্তরপ্রদেশ
[C] পশ্চিমবঙ্গ
[D] আসাম

 

সঠিক উত্তর:C [পশ্চিমবঙ্গ]
দ্রষ্টব্য:
9 আগস্ট আরজি কর মেডিকেল সেন্টার এবং হাসপাতালে একজন প্রশিক্ষণার্থী ডাক্তারকে ধর্ষণ ও হত্যার একটি মর্মান্তিক অপরাধের প্রতিক্রিয়া হিসাবে, পশ্চিমবঙ্গ বিধানসভা অপরাজিতা মহিলা ও শিশু (পশ্চিমবঙ্গ ফৌজদারি আইন সংশোধন) বিল, 2024 পাস করেছে। নারী ও শিশুদের সুরক্ষা জোরদার করা। বিলটি ভারতীয় ন্যায় সংহিতা 2023 এবং যৌন অপরাধ থেকে শিশুদের সুরক্ষা আইন 2012 সহ বেশ কয়েকটি ফৌজদারি আইন সংশোধন করে৷ এটি ধর্ষণের জন্য কঠোর শাস্তির প্রস্তাব করে, যার মধ্যে দোষীর স্বাভাবিক জীবনের জন্য যাবজ্জীবন কারাদণ্ড বা মৃত্যুদণ্ডের বিধান রয়েছে৷ বিলে 21 দিনের মধ্যে ধর্ষণের মামলার সময়বদ্ধ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এটি আদালতের কার্যক্রমের অননুমোদিত প্রকাশনার জন্য জরিমানা আরোপ করে এবং দোষী ব্যক্তিদের শিকারের চিকিৎসার খরচ বহন করা নিশ্চিত করে।

 

3.কোন সংস্থা সম্প্রতি “ভারত উন্নয়ন আপডেট: পরিবর্তনশীল বৈশ্বিক প্রেক্ষাপটে ভারতের বাণিজ্য সুযোগ” রিপোর্ট প্রকাশ করেছে?

[A] বিশ্বব্যাংক
[B] আন্তর্জাতিক মুদ্রা তহবিল
[C] জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি
[D] আন্তর্জাতিক শ্রম সংস্থা

 

সঠিক উত্তরঃ A [বিশ্বব্যাংক]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাংক জানিয়েছে যে বৈশ্বিক পরিস্থিতি চ্যালেঞ্জিং সত্ত্বেও ভারতের মধ্যমেয়াদী দৃষ্টিভঙ্গি ইতিবাচক রয়েছে। ভারতের প্রবৃদ্ধি 2024-25 অর্থবছরে 7% এ পৌঁছাবে এবং 2025-26 এবং 2026-27 সালে শক্তিশালী থাকবে বলে আশা করা হচ্ছে। বিশ্বব্যাংক 3 সেপ্টেম্বর 2024-এ ‘ভারত উন্নয়ন আপডেট: পরিবর্তনশীল বৈশ্বিক প্রেক্ষাপটে ভারতের বাণিজ্যের সুযোগ’ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। শক্তিশালী রাজস্ব বৃদ্ধি এবং রাজস্ব একীকরণের সাথে, ঋণ-থেকে-জিডিপি অনুপাত 2023-তে 83.9% থেকে হ্রাস পাবে বলে অনুমান করা হয়েছে। 2026-27 সালের মধ্যে 24 থেকে 82%। চলতি হিসাবের ঘাটতি 2026-27 পর্যন্ত জিডিপির প্রায় 1 থেকে 1.6% থাকবে বলে আশা করা হচ্ছে। বিশ্বব্যাংক প্রবৃদ্ধির জন্য বাণিজ্যের গুরুত্বের ওপর জোর দিয়েছে কিন্তু উল্লেখ করেছে যে বর্ধিত সুরক্ষাবাদ এবং বাধা বাণিজ্যের সুযোগ সীমিত করতে পারে।

 

4.কোন রাজ্যের বিধানসভা সম্প্রতি “জিরো আওয়ার” চালু করে একটি নতুন আইন প্রথা চালু করেছে?

[A] মণিপুর
[B] হিমাচল প্রদেশ
[C] ওড়িশা
[D] পশ্চিমবঙ্গ

 

সঠিক উত্তর: B [হিমাচল প্রদেশ]
নোট:
হিমাচল প্রদেশ বিধানসভা তার কার্যধারায় প্রথমবারের মতো জিরো আওয়ার চালু করেছে। জিরো আওয়ার, ষাটের দশকের একটি ভারতীয় সংসদীয় উদ্ভাবন, ধীরে ধীরে রাজ্যসভাগুলি গৃহীত হচ্ছে। এটি একটি কনভেনশন, একটি নিয়ম নয় এবং সংসদ বা রাজ্য বিধানসভার নিয়মে উল্লেখ নেই। হিমাচল প্রদেশ বিধানসভার স্পিকার, কুলদীপ সিং পাঠানিয়া, 3 সেপ্টেম্বর 2024-এ বর্ষা অধিবেশনের শুরুতে এর ভূমিকা ঘোষণা করেছিলেন। জিরো আওয়ার শুরু হয় 12:30 PM, প্রশ্নোত্তরের পরে, এবং 30 মিনিট স্থায়ী হয়। জিরো আওয়ারে, সদস্যরা জনগুরুত্বপূর্ণ জরুরী বিষয়গুলি উত্থাপন করতে পারেন, প্রতিটি সদস্য কথা বলার জন্য প্রায় এক মিনিট সময় পান।

 

5.সম্প্রতি খবরে দেখা গেছে বান্দিপুর টাইগার রিজার্ভ কোন রাজ্যে অবস্থিত?

[A] রাজস্থান
[B] বিহার
[C] কর্ণাটক
[D] তেলেঙ্গানা

 

সঠিক উত্তর: C [কর্নাটক]
দ্রষ্টব্য:
একটি হাতির টহল দল সম্প্রতি বান্দিপুর টাইগার রিজার্ভের মাদ্দুর রেঞ্জে রেল ব্যারিকেডে আটকে থাকা একটি টাস্করকে উদ্ধার করেছে। বান্দিপুর টাইগার রিজার্ভ কর্ণাটকের মহীশূর এবং চামরাজানগর জেলায়, কর্ণাটক, তামিলনাড়ু এবং কেরালার ত্রি-জংশনে অবস্থিত। ভৌগোলিকভাবে, এটি পশ্চিম ও পূর্ব ঘাটের একটি “পরিবেশগত সঙ্গম”।
মহীশূর রাজ্যের শাসকদের জন্য সংরক্ষিত স্থানটি একসময় শিকারের জায়গা ছিল। এটি 1931 সালে মহীশূরের মহারাজা কর্তৃক ভেনুগোপালা বন্যপ্রাণী পার্ক হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং 1973 সালে প্রজেক্ট টাইগারের অধীনে বান্দিপুর টাইগার রিজার্ভ হিসাবে সম্প্রসারিত হয়েছিল। রিজার্ভটি উত্তরে কাবিনী নদী এবং দক্ষিণে ময়ার নদী দ্বারা সীমাবদ্ধ। বান্দিপুর একটি গ্রীষ্মমন্ডলীয় জলবায়ু অনুভব করে যেখানে স্বতন্ত্র ভেজা এবং শুষ্ক ঋতু রয়েছে।
error: Content is protected !!