দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 6, 2024

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 6, 2024

প্রিন্ট শেয়ারিং বোতাম

1.সম্প্রতি, কোন মন্ত্রণালয় ‘বিশ্বস্যা-ব্লকচেন টেকনোলজি স্ট্যাক’ চালু করেছে?

[A] ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক
[B] নতুন এবং নবায়নযোগ্য শক্তি মন্ত্রক
[C] নগর উন্নয়ন মন্ত্রক
[D] প্রতিরক্ষা মন্ত্রক

 

সঠিক উত্তর: A [ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় (MeitY) Blockchain-as-a-service (BaaS) প্রদানের জন্য বিশ্বস্যা-ব্লকচেন প্রযুক্তি স্ট্যাক চালু করেছে। এটি একটি বিতরণকৃত অবকাঠামোর উপর নির্মিত, বিভিন্ন অনুমোদিত ব্লকচেইন অ্যাপ্লিকেশনকে সমর্থন করার জন্য ডিজাইন করা হয়েছে। MeitY এছাড়াও NBFLite, একটি লাইটওয়েট ব্লকচেইন প্ল্যাটফর্ম, এবং Praamaanik, মোবাইল অ্যাপের উৎস যাচাই করার জন্য একটি সমাধান চালু করেছে। ন্যাশনাল ব্লকচেইন ফ্রেমওয়ার্ক (NBF) গবেষণা এবং অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের মাধ্যমে ডিজিটাল আস্থা এবং পরিষেবা প্রদানকে উন্নত করার লক্ষ্য রাখে। NBF স্মার্ট চুক্তি এবং একটি API গেটওয়ে ব্যবহার করে নিরাপদ, স্বচ্ছ পরিষেবা অফার করে। সিস্টেমটি ভুবনেশ্বর, পুনে এবং হায়দ্রাবাদের NIC ডেটা সেন্টারে হোস্ট করা হয়েছে।

 

2.সম্প্রতি, ভারতের রাষ্ট্রপতি মহারাষ্ট্রের কোন জেলায় ‘বিশ্বশান্তি বুদ্ধ বিহার’ উদ্বোধন করেছেন?

 

 

[A] কোলহাপুর
[B] রায়গড়
[C] লাতুর
[D] গোন্দিয়া

 

সঠিক উত্তর: C [লাতুর]
দ্রষ্টব্য:
রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু লাতুর জেলার উদগীরে বিশ্বশান্তি বুদ্ধ বিহার উদ্বোধন করেছেন। তিনি বিহারের অভ্যন্তরে গৌতম বুদ্ধের একটি মূর্তি স্থাপন করেন এবং ডঃ বাবাসাহেব আম্বেদকরকে তাঁর মূর্তির উপর ফুল দিয়ে শ্রদ্ধা জানান। অনুষ্ঠানটিতে একটি ঐতিহ্যবাহী বুদ্ধ পূজা অনুষ্ঠান ছিল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণন, মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং অন্যান্য নেতারা। বিহারটি 15 হেক্টর জুড়ে বিস্তৃত কর্ণাটকের কালবুর্গির বুদ্ধ বিহারের একটি প্রতিরূপ। এটিতে 1,200 অনুসারীদের জন্য একটি ধ্যান কেন্দ্র রয়েছে এবং এর প্রধান প্রবেশদ্বার সাঁচি স্তূপ দ্বারা অনুপ্রাণিত।

 

3.FY24-এ কোন রাজ্যগুলি প্রকৃত রাষ্ট্রীয় মোট দেশজ উৎপাদনে (GSDP) সর্বোচ্চ বৃদ্ধি রেকর্ড করেছে?

[A] মণিপুর, ওড়িশা এবং ঝাড়খণ্ড
[B] গুজরাট, আসাম এবং পাঞ্জাব
[C] মধ্যপ্রদেশ, বিহার এবং হরিয়ানা
[D] তেলেঙ্গানা, তামিলনাড়ু এবং রাজস্থান

 

সঠিক উত্তর: D [তেলেঙ্গানা, তামিলনাড়ু এবং রাজস্থান]
দ্রষ্টব্য:
তেলেঙ্গানা, তামিলনাড়ু, এবং রাজস্থান 10টি বৃহত্তম রাজ্যের মধ্যে FY24-এ প্রকৃত মোট রাজ্য ডোমেস্টিক প্রোডাক্ট (GSDP) সর্বোচ্চ বৃদ্ধি রেকর্ড করেছে৷ তেলঙ্গানা, নবম বৃহত্তম রাজ্য, 9.2% হারে বৃদ্ধি পেয়েছে, ₹7.9 লক্ষ কোটিতে পৌঁছেছে, যা 8.2%-এর জাতীয় GDP বৃদ্ধিকে ছাড়িয়ে গেছে। তামিলনাড়ু, তৃতীয় বৃহত্তম রাজ্য, 8.2% বৃদ্ধি পেয়েছে, ₹15.7 লক্ষ কোটিতে পৌঁছেছে। রাজস্থান, সপ্তম বৃহত্তম রাজ্য, 8% বৃদ্ধি পেয়েছে। জিএসডিপি এক বছরে একটি রাজ্যের সীমানার মধ্যে উত্পাদিত সমস্ত পণ্য ও পরিষেবার মোট মূল্য পরিমাপ করে। সময়ের সাথে সাথে একটি রাষ্ট্রের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নের প্রবণতা বোঝার জন্য জিএসডিপি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

4.কোন মন্ত্রণালয় সম্প্রতি পোশান ট্র্যাকার উদ্যোগের জন্য ই-গভর্নেন্স 2024-এর জন্য জাতীয় পুরস্কার জিতেছে?

[A] পল্লী উন্নয়ন মন্ত্রনালয়
[B] মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রনালয়
[C] স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়
[D] কৃষি মন্ত্রনালয়

 

সঠিক উত্তর: B [মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
নারী ও শিশু উন্নয়ন মন্ত্রক পোশান ট্র্যাকার উদ্যোগের জন্য ই-গভর্ন্যান্স 2024 (গোল্ড) এর জন্য জাতীয় পুরস্কার জিতেছে। পোশান ট্র্যাকার সঠিক পুষ্টি নিশ্চিত করতে রিয়েল-টাইম ডেটা এবং WHO গ্রোথ চার্ট ব্যবহার করে 0-6 বছর বয়সী শিশুদের বৃদ্ধি পর্যবেক্ষণ করে। অঙ্গনওয়াড়ি কর্মীরা (AWWs) শিশুদের স্বাস্থ্যের মূল্যায়ন করে এবং যখন বৃদ্ধির সমস্যা দেখা দেয় তখন হস্তক্ষেপ করে। সঠিক পর্যবেক্ষণের জন্য অঙ্গনওয়াড়ি কেন্দ্রে উন্নত আইসিটি টুলস এবং গ্রোথ মেজারিং ডিভাইস (জিএমডি) ব্যবহার করা হয়। অ্যাপটি শিশু স্বাস্থ্যের ফলাফলকে উন্নত করে, মিশন পোশন 2.0-এর অধীনে লক্ষ লক্ষ লোককে কভার করে। এটি গর্ভবতী মহিলা, মা এবং শিশুদের পরিষেবাগুলি পরিচালনা করে, অঙ্গনওয়াড়ি কর্মীদের রেকর্ড ডিজিটাইজ করে৷

 

5.কোনিয়াক, যারা সম্প্রতি খবরে ছিল, তারা কোন রাজ্যের বৃহত্তম উপজাতি?

[A] নাগাল্যান্ড
[B] আসাম
[C] মণিপুর
[D] ওড়িশা

 

সঠিক উত্তর: A [নাগাল্যান্ড]
দ্রষ্টব্য:
কোন্যাক ইউনিয়ন নাগাল্যান্ড সরকারকে Google মানচিত্রে নাগাল্যান্ডের সোম জেলা এবং আসামের চরাইদেও জেলার মধ্যে সীমানা রেখার ত্রুটি ঠিক করার জন্য অনুরোধ করেছে৷ কোনিয়াকরা মোন জেলা, নাগাল্যান্ড এবং অরুণাচল প্রদেশের কিছু অংশে (তিরাপ এবং চাংলাং জেলা) বাস করে। ‘কন্যাক’ শব্দটি “কালো চুলযুক্ত পুরুষদের” অনুবাদ করে এবং তারা দুটি দলে বিভক্ত: “থেন্ডু” (ট্যাটু করা মুখ) এবং “থেনথো” (সাদা মুখ)। কোন্যাক মঙ্গোলয়েড বংশোদ্ভূত, 95% খ্রিস্টধর্ম অনুসরণ করে। তারা চীন-তিব্বতীয় পরিবার থেকে কোনিয়াক ভাষায় কথা বলে এবং আওলিংমনিউ, আওনিমো এবং লাউন-ওংমোর মতো উৎসব উদযাপন করে। তারা আগ্নেয়াস্ত্র, হস্তশিল্প তৈরিতে পারদর্শী এবং তাদের সমাজ পুরুষতান্ত্রিক

©kamaleshforeducation.in(2023)

 

error: Content is protected !!