দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 8-9, 2024

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 8-9, 2024

1.সম্প্রতি খবরে দেখা অগ্নি-4 ক্ষেপণাস্ত্রটি কোন সংস্থা তৈরি করেছে?

[A] DRDO
[B] ISRO
[C] HAL
[D] BHEL

 

সঠিক উত্তর: A [DRDO]
দ্রষ্টব্য:
অগ্নি-4 ক্ষেপণাস্ত্র, ডিআরডিও দ্বারা তৈরি, 6 সেপ্টেম্বর 2024-এ ওড়িশার সমন্বিত পরীক্ষা পরিসর থেকে সফলভাবে পরীক্ষা করা হয়েছিল। এটি ছিল পরমাণু-সক্ষম মধ্যবর্তী-রেঞ্জ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (IRBM) নবম পরীক্ষা। ভারতের স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ড দ্বারা পরীক্ষাটি পরিচালিত হয়, যারা সমস্ত পারমাণবিক অস্ত্রের তদারকি করে। অগ্নি-4 পারমাণবিক অস্ত্র বহন করতে পারে এবং স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ড দ্বারা নিয়ন্ত্রিত হবে। চীন ও পাকিস্তানের বিরুদ্ধে ভারতের পারমাণবিক প্রতিরোধকে শক্তিশালী করার জন্য 2007 সালে অগ্নি-4-এর উন্নয়ন শুরু হয়। 2010 সালে প্রথম পরীক্ষা ব্যর্থ হয়, কিন্তু প্রথম সফল ব্যবহারকারী ট্রায়াল 2014 সালে ঘটেছে।
2.সম্প্রতি, এশিয়ান রাজা শকুনদের জন্য ভারতের প্রথম সংরক্ষণ ও প্রজনন কেন্দ্র কোথায় উদ্বোধন করা হয়েছিল?

[A] মুসৌরি, হিমাচল প্রদেশ
[B] গোরখপুর, উত্তর প্রদেশ
[C] ইন্দোর, মধ্যপ্রদেশ
[D] জয়সলমের, রাজস্থান

 

সঠিক উত্তর: B [গোরখপুর, উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
এশিয়ান কিং শকুনদের জন্য ভারতের প্রথম সংরক্ষণ ও প্রজনন কেন্দ্র গোরখপুরের ক্যাম্পিয়ারগঞ্জ রেঞ্জে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ উদ্বোধন করেছিলেন। জটায়ু সংরক্ষণ ও প্রজনন কেন্দ্র 2007 সাল থেকে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার-এর লাল তালিকায় তালিকাভুক্ত এই জটিল বিপন্ন প্রজাতির জনসংখ্যা বাড়ানোর লক্ষ্য রাখে। ₹2.80 কোটি টাকার সুবিধার মধ্যে রয়েছে বিভিন্ন এভিয়ারি, একটি ভেটেরিনারি বিভাগ এবং প্রশাসনিক ভবন। আগামী 8 থেকে 10 বছরের মধ্যে 40 জোড়া ছেড়ে দেওয়ার পরিকল্পনা নিয়ে কেন্দ্রে ছয়টি শকুন চালু করা হয়েছে।

 

3.BPaLM Regimen, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রোগের সাথে যুক্ত?

[A] ম্যালেরিয়া
[B] ডেঙ্গু
[C] যক্ষ্মা
[D] টাইফয়েড

 

সঠিক উত্তরঃ C [যক্ষ্মা]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সম্প্রতি জাতীয় যক্ষ্মা নির্মূল কর্মসূচির অধীনে মাল্টিড্রাগ-প্রতিরোধী যক্ষ্মা (MDR-TB) চিকিত্সার জন্য BPaLM পদ্ধতি চালু করেছে৷ BPaLM রেজিমেন চারটি ওষুধকে একত্রিত করে: বেডাকুইলিন, প্রিটোম্যানিড, লাইনজোলিড এবং ঐচ্ছিকভাবে মক্সিফ্লক্সাসিন। প্রিটোম্যানিড হল ভারতে ব্যবহারের জন্য অনুমোদিত একটি নতুন টিবি-বিরোধী ওষুধ। ঐতিহ্যগত চিকিত্সার তুলনায় পদ্ধতিটি নিরাপদ, আরও কার্যকর এবং রোগী-বান্ধব। ওষুধ-প্রতিরোধী যক্ষ্মা-র পূর্ববর্তী 20-মাসের চিকিত্সার তুলনায় এটি কম পার্শ্বপ্রতিক্রিয়া সহ মৌখিক চিকিত্সা এবং মাত্র ছয় মাসের কম সময়কাল।

 

4.বারাকাহ নিউক্লিয়ার এনার্জি প্ল্যান্ট, সম্প্রতি খবরে দেখা যায়, কোন দেশে অবস্থিত?

[A] ফ্রান্স
[B] ইউক্রেন
[C] রাশিয়া
[D] সংযুক্ত আরব আমিরাত

 

সঠিক উত্তর: D [সংযুক্ত আরব আমিরাত]
নোট:
সংযুক্ত আরব আমিরাত বারাকাহ পারমাণবিক শক্তি কেন্দ্রটি সম্পন্ন করেছে, আরব বিশ্বের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র।
রুওয়াইসের কাছে আবু ধাবির আল-ধাফরায় অবস্থিত, এটি 2012 সালে নির্মাণ শুরু করে এবং 2020 সালে কাজ শুরু করে৷ প্ল্যান্টে চারটি চুল্লি রয়েছে এবং একবার সম্পূর্ণরূপে চালু হলে, বার্ষিক 21 মিলিয়ন টন কার্বন নিঃসরণ কমিয়ে দেবে৷ এটি প্রতি বছর 40 টেরাওয়াট-ঘন্টা (TWh) বিদ্যুৎ উৎপাদন করবে, সংযুক্ত আরব আমিরাতের বিদ্যুতের চাহিদার 25% পূরণ করবে, যা নিউজিল্যান্ডের বার্ষিক খরচের সমান। প্ল্যান্টটি ADNOC, এমিরেটস স্টিল এবং এমিরেটস গ্লোবাল সহ বড় কোম্পানিগুলিকে শক্তি দেবে

 

5.সম্প্রতি খবরে দেখা “Globba tyrnaensis এবং Globba janakiae” কি?

[A] নতুন প্রজাতির ঔষধি উদ্ভিদ
[B] আদা পরিবার থেকে উদ্ভিদের নতুন প্রজাতি
[C] বিরল প্রজাতির ক্যাকটাস
[D] ব্যাঙের নতুন আবিষ্কৃত প্রজাতি

 

সঠিক উত্তর: B [আদা পরিবার থেকে উদ্ভিদের নতুন প্রজাতি]
দ্রষ্টব্য:
মেঘালয়ের ডাবল ডেকার লিভিং রুট ব্রিজ এলাকায় দুটি নতুন আদার প্রজাতি, গ্লোব্বা টাইরনেনসিস এবং গ্লোব্বা জানকিয়া আবিষ্কৃত হয়েছে। এই গাছগুলি, তাদের ফুলের চলাচলের জন্য “নাচের মেয়ে” বলা হয়, আদা পরিবারের শোভাময় উদ্ভিদের গ্লোব্বা গণের অন্তর্গত। Globba tyrnaensis পাওয়া গেছে Tyrna গ্রামে 731 মিটার উচ্চতায় এবং থাংখারাং পার্কের কাছেও। এটিতে কমলা রঙের ফুল, বড় অ্যান্থার রয়েছে এবং বংশ বিস্তারের জন্য বুলবিল তৈরি করে। Globba janakiae, যার মধ্যে 10 টিরও কম ব্যক্তি রয়েছে, অনন্য হৃদয় আকৃতির লেবেলাম রয়েছে এবং এটি সমালোচনামূলকভাবে বিপন্ন। এটি উদ্ভিদবিদ ইকে জানকী আম্মালকে সম্মানিত করে।

©Kamaleshforeducation.in (2023)

 

error: Content is protected !!