দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 11, 2024

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 11, 2024

1.সম্প্রতি, “বেসামরিক বিমান চলাচলের উপর দ্বিতীয় এশিয়া-প্যাসিফিক মন্ত্রী পর্যায়ের সম্মেলন” কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] কাঠমান্ডু
[B] নতুন দিল্লি
[C] বেইজিং
[D] টোকিও

সঠিক উত্তর: B [ নতুন দিল্লি]
দ্রষ্টব্য:
বেসামরিক বিমান চলাচলের উপর 2য় এশিয়া প্যাসিফিক মন্ত্রী পর্যায়ের সম্মেলন ভারত মন্ডপম, নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল। এটি ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (ICAO) এবং ভারত সরকারের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রক দ্বারা সহ-আয়োজক ছিল। 2018 সালে চীনের বেইজিংয়ে প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়। ভারত 2020 সালে দ্বিতীয় সম্মেলন হোস্ট করার প্রস্তাব দিয়েছিল, কিন্তু COVID-19 মহামারীর কারণে এটি স্থগিত করা হয়েছিল। এই সম্মেলনটি এমন এক সময়ে হয়েছিল যখন ভারতের বিমান শিল্পের পরিবর্তন ঘটছে। বিশ্বের তৃতীয় বৃহত্তম অভ্যন্তরীণ বিমান চলাচলের বাজার হিসাবে, ভারতের লক্ষ্য ছিল এমআরও পরিষেবা, পণ্যসম্ভার এবং আঞ্চলিক বিমান চলাচলের কেন্দ্রে পরিণত হওয়া৷

 

2.সম্প্রতি, একদল গবেষক কোন রাজ্যে একটি ‘Myristica swamp forest’ আবিষ্কার করেছেন?

[A] মহারাষ্ট্র
[B] গুজরাট
[C] তেলেঙ্গানা
[D] মধ্যপ্রদেশ

 

সঠিক উত্তর: A [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
গবেষকরা সম্প্রতি মহারাষ্ট্রের কুমব্রালে একটি মিরিস্টিকা জলাভূমির সন্ধান পেয়েছেন, স্থানীয় সম্প্রদায় দ্বারা সুরক্ষিত। Myristica swamps হল মিঠা পানির আবাসস্থল যেখানে Myristicaceae পরিবারের চিরসবুজ গাছের আধিপত্য রয়েছে। 140 মিলিয়ন বছরের প্রাচীন উত্সের কারণে এই জলাভূমিগুলিকে জীবন্ত জীবাশ্ম বলা হয়। তাদের বড় শিকড় রয়েছে জলাবদ্ধ মাটি থেকে, যা সারা বছর বন্যায় থাকে। প্রধানত পশ্চিমঘাটে পাওয়া যায়, তারা আন্দামান, নিকোবর দ্বীপপুঞ্জ এবং মেঘালয়েও বিদ্যমান। এই জলাভূমিগুলি উপত্যকার আকার, ভারী বৃষ্টিপাত (3000 মিমি) এবং জলের প্রাপ্যতার উপর নির্ভর করে। তারা স্পঞ্জের মতো জল ধরে রাখে এবং নিয়মিত বনের চেয়ে বেশি কার্বন সঞ্চয় করে। তারা কেরালার অভয়ারণ্যে মিরিস্টিকা সোয়াম্প ট্রিফ্রগের মতো বিভিন্ন প্রজাতিকে সমর্থন করে।

 

3.কোন সরকারী কর্তৃপক্ষ সম্প্রতি ট্রেন দুর্ঘটনা প্রতিরোধে উত্তরবঙ্গে একটি হেলমেট ক্যামেরা ব্যবস্থা চালু করেছে?

[A] ভারতের বীমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ
[B] ভারতীয় রেলওয়ে
[C] ভারতের কেন্দ্রীয় বিদ্যুৎ কর্তৃপক্ষ
[D] ভারতের জাতীয় মানবাধিকার কমিশন

 সঠিক উত্তর: B [ভারতীয় রেলওয়ে]

দ্রষ্টব্য:
ভারতীয় রেলওয়ে নিরাপত্তা উন্নত করতে এবং ট্রেন দুর্ঘটনা রোধ করতে উত্তরবঙ্গে একটি হেলমেট ক্যামেরা সিস্টেম চালু করেছে। এই লাইভ মনিটরিং সিস্টেম রেলওয়ে কর্মীদের নিরাপদ অপারেশন নিশ্চিত করে রিয়েল-টাইমে যান্ত্রিক সমস্যা সনাক্ত করতে দেয়। প্রাথমিকভাবে মালদহ বিভাগে চালু করা হয়েছিল, সিস্টেমটি অন্যান্য অঞ্চলে প্রসারিত করার লক্ষ্য ছিল। হেলমেট ক্যামেরাগুলি বিশদ চিত্র এবং ভিডিওগুলি ক্যাপচার করেছে, সম্ভাব্য বিপদগুলির দ্রুত প্রতিক্রিয়া সক্ষম করে৷ এই উদ্যোগটি উন্নত প্রযুক্তির মাধ্যমে যাত্রীদের নিরাপত্তা বাড়ানোর জন্য ভারতীয় রেলের উত্সর্গ প্রদর্শন করেছে।

 

4.সম্প্রতি, কোন ব্যাংক তার ফ্ল্যাগশিপ ‘আশা স্কলারশিপ প্রোগ্রাম’-এর তৃতীয় সংস্করণ চালু করেছে?

[A] Axis Bank
[B] ICICI Bank
[C] State Bank of India
[D] HDFC Bank

 

সঠিক উত্তর: C [State Bank of India ]
নোট:
SBI ফাউন্ডেশন তার আশা স্কলারশিপ প্রোগ্রামের তৃতীয় সংস্করণ চালু করেছে। এর লক্ষ্য ছিল সুবিধাবঞ্চিত ব্যাকগ্রাউন্ডের 10,000 মেধাবী ছাত্রদের আর্থিক সহায়তা প্রদান করা। স্কলারশিপটি 15,000 থেকে 20 লক্ষ টাকার মধ্যে দেওয়া হয়েছে। এটি ক্লাস 6 থেকে স্নাতকোত্তর স্তরের শিক্ষার্থীদের তাদের শিক্ষাগত লক্ষ্য অর্জনে সহায়তা করেছে। এই উদ্যোগটি ভারত জুড়ে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের জন্য শিক্ষার সুযোগগুলিকে সমর্থন করার জন্য SBI-এর প্রতিশ্রুতি দেখায়।

 

5.সম্প্রতি খবরে দেখা আইএনএস মালপে এবং আইএনএস মুলকি কোন শ্রেণীর অন্তর্গত?

[A] কামোর্তা
[B] অভয়
[C] মাহে
[D] সর্যু

 

সঠিক উত্তর: C [মাহে]
নোট:
আইএনএস মালপে এবং আইএনএস মুলকি, দুটি অ্যান্টি-সাবমেরিন যুদ্ধের অগভীর জলযান জাহাজ, ভারতীয় নৌবাহিনী কোচিন শিপইয়ার্ডে চালু করেছিল। এগুলি এই ধরণের দেশীয়ভাবে নির্মিত চতুর্থ এবং পঞ্চম নৌযান। তারা মাহে শ্রেণীর অন্তর্গত এবং নৌবাহিনীর অভয় ক্লাস ASW কর্ভেট প্রতিস্থাপন করবে। জাহাজগুলি সাবমেরিন বিরোধী অভিযান, মাইন স্থাপন, উপ-পৃষ্ঠের নজরদারি এবং উপকূলীয় জলে অনুসন্ধান ও উদ্ধারের জন্য ডিজাইন করা হয়েছে। এগুলি 78 মিটার দীর্ঘ, 25 নট গতিতে পৌঁছতে পারে এবং 1,800 নটিক্যাল মাইল সহ্য করতে পারে। এগুলিতে অত্যাধুনিক সোনার, টর্পেডো এবং উন্নত অস্ত্র ব্যবস্থা রয়েছে।

SOURCE-gktoday.in

©Kamaleshforeducation.in (2023)

error: Content is protected !!