দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 12, 2024

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 12, 2024

1.সম্প্রতি, ভারতের প্রধানমন্ত্রী কোন শহরে ইন্ডিয়া এক্সপো মার্টে SEMICON ইন্ডিয়া 2024 উদ্বোধন করেছেন?

[A] গ্রেটার নয়ডা
[B] ভোপাল
[C] জয়পুর
[D] গান্ধীনগর

উত্তর লুকান

সঠিক উত্তর: A [গ্রেটার নয়ডা]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উত্তর প্রদেশের গ্রেটার নয়ডায় 11 সেপ্টেম্বর 2024-এ SEMICON India 2024 উদ্বোধন করেছিলেন। ইভেন্টটি 11 থেকে 13 সেপ্টেম্বর পর্যন্ত চলে এবং ভারতকে ক্রমবর্ধমান সেমিকন্ডাক্টর বিনিয়োগ হাব হিসাবে তুলে ধরে। সেমিকন ইন্ডিয়া 2024 বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর নেতা, শিল্প এবং সরকারি কর্মকর্তাদের সংযোগ করার জন্য একটি প্ল্যাটফর্ম অফার করে। ইভেন্টটি SEMI দ্বারা সংগঠিত, München India এর সহযোগিতায় এবং MeitY দ্বারা সমর্থিত। থিম হল “শেপিং দ্য সেমিকন্ডাক্টর ফিউচার।” ভারতের ইলেকট্রনিক্স সেক্টরের মূল্য বর্তমানে $150 বিলিয়ন, যার লক্ষ্য 2030 সালের মধ্যে $500 বিলিয়ন।

 

2.সম্প্রতি, কোন দেশ আন্তর্জাতিক সৌর জোটে (ISA) যোগদানকারী 101তম সদস্য হয়েছে?

[A] পাকিস্তান
[B] নেপাল
[C] ভুটান
[D] ক্রোয়েশিয়া

 

সঠিক উত্তর: B [নেপাল]
দ্রষ্টব্য:
নেপাল 101তম দেশ হয়ে আন্তর্জাতিক সৌর জোটে (ISA) পূর্ণ সদস্য হিসেবে যোগদান করেছে। নেপাল নয়াদিল্লিতে আইএসএর কাছে তার অনুসমর্থন পত্র হস্তান্তর করেছে। নেপালের ডক্টর সুরেন্দ্র থাপা এবং ভারতের যুগ্ম সচিব অভিষেক সিংয়ের মধ্যে বৈঠকের সময় এটি করা হয়েছিল। ISA হল একটি সহযোগী প্ল্যাটফর্ম যা সৌর শক্তি প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উপর দৃষ্টি নিবদ্ধ করে। এর প্রধান লক্ষ্যগুলি হল শক্তির অ্যাক্সেস উন্নত করা, শক্তি নিরাপত্তা নিশ্চিত করা এবং শক্তির রূপান্তরকে সমর্থন করা। সৌর শক্তি স্থাপনের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য ভারত এবং ফ্রান্স আইএসএ শুরু করেছিল।

 

3.সম্প্রতি সংবাদে উল্লেখ করা “মিকানিয়া মাইক্রোন্থা” কী?

[A] নতুন টিবি টিকা
[B] সিন্থেটিক ফুড ডাই
[C] আক্রমণাত্মক আগাছা
[D] কীটনাশক

 সঠিক উত্তর: C [আক্রমণকারী আগাছা]

দ্রষ্টব্য:
মিকানিয়া মাইক্রোনথা, একটি আক্রমণাত্মক আগাছা, ভাদ্র টাইগার রিজার্ভে দ্রুত ছড়িয়ে পড়ছে, এর জীববৈচিত্র্যকে হুমকির মুখে ফেলছে। এটি মধ্য এবং দক্ষিণ আমেরিকার একটি বহুবর্ষজীবী, দ্রুত বর্ধনশীল পর্বতারোহী। মিকানিয়া দক্ষিণ-পূর্ব এশিয়া, ভারত এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে আক্রমণাত্মক। 1940-এর দশকে ভারতে চা বাগানের জন্য চালু করা হয়েছিল, এটি এখন ফসল এবং বনের জন্য একটি গুরুতর হুমকি হয়ে দাঁড়িয়েছে। এটি উচ্চ উর্বরতা, আর্দ্রতা এবং আর্দ্রতা সহ এলাকায় বৃদ্ধি পায়। মিকানিয়া অন্যান্য গাছপালাকে মেরে ফেলে আলোকে আটকে দিয়ে এবং ধূসর করে। এটি এমন রাসায়নিক পদার্থ তৈরি করে যা উদ্ভিদের বৃদ্ধিকে বাধা দেয় এবং বাতাসে ছড়িয়ে পড়া বীজ এবং শিকড়ের মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ে। 

4.সম্প্রতি খবরে দেখা গেছে নীলগিরি মাউন্টেন রেলওয়ে কোন রাজ্যে অবস্থিত?

[A] আসাম
[B] হিমাচল প্রদেশ
[C] উত্তরাখণ্ড
[D] তামিলনাড়ু

 

সঠিক উত্তর: D [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
কুনুর রেলওয়ে স্টেশন, নীলগিরি মাউন্টেন রেলওয়ের (এনএমআর) অংশ, অমৃত ভারত স্টেশন প্রকল্পের অধীনে রূপান্তরিত হচ্ছে, যা ঐতিহ্য উত্সাহীদের কাছ থেকে সমালোচনার সম্মুখীন হচ্ছে৷ এনএমআর লাইন, উটি টয় ট্রেন নামে পরিচিত, তামিলনাড়ুর কোয়েম্বাটুর এবং নীলগিরি জেলায় অবস্থিত মেট্টুপালাইয়াম থেকে উটি পর্যন্ত ৪৫.৮৮ কিমি চলে। ট্রেনটি 15 জুন, 1899 সালে প্রথম ছুটেছিল, 1854 সালে পরিকল্পনা শুরু হওয়ার পর। রেলপথটি একটি সরকারি চুক্তির অধীনে মাদ্রাজ রেলওয়ে দ্বারা পরিচালিত হয়েছিল। 2005 সালে, NMR একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে স্বীকৃত হয়েছিল, এটির সাংস্কৃতিক এবং ঐতিহাসিক তাত্পর্য তুলে ধরে। 

5.সম্প্রতি, কোন মন্ত্রণালয় ‘গ্রিনিং স্টিল: পাথওয়ে টু সাসটেইনেবিলিটি’ অনুষ্ঠানের আয়োজন করেছে?

[A] ইস্পাত মন্ত্রণালয়
[B] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[C] নতুন ও নবায়নযোগ্য শক্তি মন্ত্রণালয়
[D] প্রতিরক্ষা মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: A [ইস্পাত মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
ইস্পাত মন্ত্রক 10 ই সেপ্টেম্বর নয়াদিল্লিতে “গ্রিনিং স্টিল: পাথওয়ে টু সাসটেইনেবিলিটি” অনুষ্ঠানের আয়োজন করেছে। টেকসই ইস্পাত উৎপাদন নিয়ে আলোচনার জন্য মন্ত্রণালয়, একাডেমিয়া এবং থিঙ্ক ট্যাঙ্কের বিভিন্ন বিশেষজ্ঞরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ইভেন্টটি সবুজ ইস্পাত রূপান্তর চালানোর জন্য নেতৃত্ব এবং উদ্ভাবনের উপর একটি প্যানেল আলোচনার বৈশিষ্ট্যযুক্ত। “ভারতে ইস্পাত সেক্টর সবুজায়ন: রোডম্যাপ এবং অ্যাকশন প্ল্যান” প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছিল, ডিকার্বনাইজেশন কৌশলগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি 2070 সালের জন্য ভারতের নেট জিরো নির্গমন লক্ষ্যের সাথে সারিবদ্ধ, কারণ জলবায়ু পরিবর্তনের সাথে লড়াই করার জন্য ইস্পাত উৎপাদনে কার্বন হ্রাস করা গুরুত্বপূর্ণ।

SOURCE-gktoday.in

©Kamaleshforeducation.in (2023)

error: Content is protected !!