দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 13, 2024

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 13, 2024

1.প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা (PMGSY), সম্প্রতি খবরে দেখা গেছে, কোন মন্ত্রক প্রয়োগ করে?

[A] পল্লী উন্নয়ন মন্ত্রক
[B] আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক
[C] স্বরাষ্ট্র মন্ত্রক
[D] নগর উন্নয়ন মন্ত্রক

 

সঠিক উত্তর: A [পল্লী উন্নয়ন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
11 সেপ্টেম্বর 2024-এ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার (PMGSY) চতুর্থ ধাপের অনুমোদন দেয়। এটি গ্রামীণ উন্নয়ন মন্ত্রক দ্বারা বাস্তবায়িত হয়। PMGSY 25 ডিসেম্বর 2000-এ চালু করা হয়েছিল গ্রামীণ এলাকাগুলিকে সমস্ত আবহাওয়ার রাস্তাগুলির সাথে সংযুক্ত করার জন্য দারিদ্র্য হ্রাস করার জন্য। PMGSY-IV পাঁচ বছরের জন্য চলবে (2024-2029) যার মোট খরচ 70,125 কোটি টাকা, কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলি ভাগ করে নিয়েছে৷ 25,000টি সংযোগহীন গ্রামকে সংযুক্ত করার জন্য 62,500 কিলোমিটার রাস্তা নির্মাণ ও উন্নত করার লক্ষ্যমাত্রা। বাজার, স্কুল এবং হাসপাতালের প্রবেশাধিকার উন্নত করতে গ্রামীণ রাস্তাগুলিকে আপগ্রেড করার উপর দৃষ্টি নিবদ্ধ করা পূর্ববর্তী পর্যায়গুলি।

 

2.সম্প্রতি খবরে দেখা ‘আহেতুল্লা লংগিরোস্ট্রিস’ কোন প্রজাতির অন্তর্গত?

[A] মাকড়সা
[B] ব্যাঙ
[C] সাপ
[D] মাছ

 

সঠিক উত্তর:C [সাপ]
দ্রষ্টব্য:
একটি নতুন সাপের প্রজাতি, Ahaetulla Longirostris, একটি অনন্য দীর্ঘ থুতু সহ ভারতে আবিষ্কৃত হয়েছিল। এই সাপ, যাকে বলা হয় লং-সনাউটেড ওয়াইন স্নেক, বিহার এবং মেঘালয়ে পাওয়া গেছে। এটি একটি সরু, দীর্ঘায়িত শরীর এবং 4 ফুট পর্যন্ত লম্বা হতে পারে। এর রঙ উজ্জ্বল সবুজ থেকে কমলা-বাদামী, একটি কমলা পেট সহ। মাথা ত্রিভুজাকার, এবং থুতু মাথার দৈর্ঘ্যের 18%। প্রজাতিগুলি বন এবং শহুরে উভয় অঞ্চলে বাস করতে পারে, বিভিন্ন পরিবেশের সাথে অভিযোজন ক্ষমতা দেখায়।

 

3.সম্প্রতি, ওমান কোন দেশের সাথে “ইস্টার্ন ব্রিজ VII এবং আল নাজাহ V অনুশীলন” আয়োজন করেছে?

[A] ভারত
[B] ভুটান
[C] মায়ানমার
[D] নেপাল

সঠিক উত্তর: A [ভারত]
দ্রষ্টব্য:
ভারতীয় ও ওমানি সামরিক বাহিনী প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করতে 2024 সালের সেপ্টেম্বরে দ্বিপাক্ষিক মহড়া চালাচ্ছে। ভারতীয় বিমান বাহিনী 11-22 সেপ্টেম্বর 2024-এ ওমানের বিমান বাহিনী ঘাঁটি মাসিরাহ-এ অনুষ্ঠিত ব্যায়াম ইস্টার্ন ব্রিজ VII-এ অংশগ্রহণ করছে। ভারতীয় দলে মিগ-29, জাগুয়ার ফাইটার প্লেন এবং C-17 গ্লোবমাস্টার III পরিবহন বিমান অন্তর্ভুক্ত রয়েছে। 2009 সালে প্রথম অনুষ্ঠিত এই ব্যায়ামটি আন্তঃকার্যযোগ্যতা এবং অপারেশনাল প্রস্তুতি বাড়ায়। ভারতীয় সেনাবাহিনীও 13-26 সেপ্টেম্বর 2024-এ ওমানের সালালাহ-এ আল নাজাহ-V মহড়ায় অংশ নিচ্ছে, সন্ত্রাস দমন অভিযান এবং মরুভূমি যুদ্ধের উপর দৃষ্টি নিবদ্ধ করে। ভারত ও ওমানের মধ্যে পর্যায়ক্রমে এই অনুশীলনগুলি দ্বিবার্ষিকভাবে অনুষ্ঠিত হয়। 

4.সম্প্রতি, কোথায় “গ্রিন হাইড্রোজেনের উপর দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন” অনুষ্ঠিত হয়েছিল?

[A] লখনউ
[B] জয়পুর
[C] চেন্নাই
[D] নতুন দিল্লি

 

সঠিক উত্তর: D [ নতুন দিল্লি]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কার্যত 11 সেপ্টেম্বর 2024-এ গ্রিন হাইড্রোজেনের উপর 2য় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন। সম্মেলনটি 11-13 সেপ্টেম্বর 2024 পর্যন্ত ভারত মণ্ডপম, নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়। লক্ষ্য হল ভারতকে বিশ্বব্যাপী নেতা হিসাবে স্থান দেওয়া। সবুজ হাইড্রোজেন ইকোসিস্টেম। এটি সবুজ হাইড্রোজেন মান শৃঙ্খলে প্রযুক্তিগত অগ্রগতি এবং কৌশলগত বিনিয়োগের উপর দৃষ্টি নিবদ্ধ করে। অনুষ্ঠানটি কেন্দ্রীয় নতুন ও পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রক এবং প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টার কার্যালয় দ্বারা সংগঠিত। 

5.‘ইন্টারন্যাশনাল বিগ ক্যাট অ্যালায়েন্স (IBCA)’, সম্প্রতি খবরে দেখা যায়, কোন সালে চালু হয়?

[A] 2019
[B] 2020
[C] 2023
[D] 2024

 

সঠিক উত্তর: C [2023]
দ্রষ্টব্য:
গুজরাটের এশিয়াটিক সিংহের মধ্যে প্রাকৃতিক ভৌগলিক বিচ্ছিন্নতা ঘটছে, তাই ট্রান্সলোকেশনের প্রয়োজন নেই, বলেছেন ইন্টারন্যাশনাল বিগ ক্যাট অ্যালায়েন্স (আইবিসিএ) পরিচালক। IBCA প্রজেক্ট টাইগারের 50 তম বার্ষিকীতে 9 এপ্রিল 2023-এ ভারতীয় প্রধানমন্ত্রী চালু করেছিলেন। এর লক্ষ্য হল সাতটি বড় বিড়াল প্রজাতি-বাঘ, সিংহ, চিতাবাঘ, তুষার চিতা, চিতা, জাগুয়ার এবং পুমা-এবং বিশ্বব্যাপী তাদের আবাসস্থল সংরক্ষণ করা। জোটটি 97টি রেঞ্জের দেশকে কভার করে এবং জ্ঞান-আদান-প্রদান, ক্ষমতা-নির্মাণ এবং সম্পদ সহায়তার উপর দৃষ্টি নিবদ্ধ করে। ভারত IBCA-কে 150 কোটি টাকা দিয়ে পাঁচ বছরের জন্য সমর্থন করে, ভারতে এর সদর দফতর এবং একটি শাসন কাঠামো

SOURCE-gktoday.in

©Kamaleshforeducation.in (2023)

error: Content is protected !!