দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 14, 2024

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 14, 2024

1.সম্প্রতি, কোন রাজ্য সরকার 17 সেপ্টেম্বরকে ‘প্রজা পালানা দিবস’ হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে?

[A] তেলেঙ্গানা
[B] হরিয়ানা
[C] কর্ণাটক
[D] গুজরাট

 

সঠিক উত্তর: A [তেলেঙ্গানা]
দ্রষ্টব্য:
তেলেঙ্গানা সরকার 17 সেপ্টেম্বর তেলেঙ্গানা প্রজা পালানা দিবস হিসাবে উদযাপন করবে, হায়দ্রাবাদের 1948 সালে ভারতে একীভূত হওয়াকে চিহ্নিত করে। মুখ্য সচিব শান্তি কুমারী সরকারি অফিস, নগর স্থানীয় সংস্থা এবং গ্রাম পঞ্চায়েতে জাতীয় পতাকা উত্তোলনের নির্দেশ জারি করেছেন। মুখ্যমন্ত্রী এ রেভান্থ রেড্ডি হায়দ্রাবাদে পতাকা উত্তোলন করবেন, এবং মন্ত্রীরা জেলা সদরে একই কাজ করবেন। 2023 সালে, বিআরএস সরকার এটিকে জাতীয় সংহতি দিবস হিসাবে চিহ্নিত করেছিল। কেন্দ্রীয় সরকার এটিকে হায়দ্রাবাদ মুক্তি দিবস হিসাবে উদযাপন করে, অপারেশন পোলোর অধীনে 1948 সালের পুলিশ অ্যাকশনকে স্মরণ করে যা হায়দ্রাবাদকে ভারতের সাথে একীভূত করেছিল।

 

2.সম্প্রতি, ভারত কোন জায়গায় উল্লম্ব লঞ্চ শর্ট রেঞ্জ সারফেস টু এয়ার মিসাইল (VLSRSAM) সফলভাবে পরীক্ষা করেছে?

[A] চেন্নাই, তামিলনাড়ু
[B] চাঁদিপুর, ওড়িশা
[C] পোখরান, রাজস্থান
[D] বিশাখাপত্তনম, অন্ধ্র প্রদেশ

 

সঠিক উত্তর: B [চাঁদিপুর, ওড়িশা ]
দ্রষ্টব্য:
ভারতীয় নৌবাহিনী এবং DRDO 12 সেপ্টেম্বর 2024 তারিখে ওড়িশার চাঁদিপুর দ্বীপে উল্লম্ব লঞ্চ শর্ট রেঞ্জ সারফেস টু এয়ার মিসাইল (VL-SRSAM) সফলভাবে পরীক্ষা করেছে। এটি DRDO-এর দ্বিতীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা, 6 সেপ্টেম্বর 2024-এ অগ্নি-4 ট্রায়ালের পর। ক্ষেপণাস্ত্রটি একটি উল্লম্ব লঞ্চার থেকে উৎক্ষেপণ করা হয়েছিল এবং একটি উন্নত অনুসন্ধানকারী ব্যবহার করে কম উচ্চতায় একটি উচ্চ-গতির লক্ষ্যকে বাধা দেয়। VL-SRSAM ইসরায়েলের বারাক-1 মিসাইল প্রতিস্থাপন করবে এবং ভারত ডায়নামিক লিমিটেড দ্বারা উত্পাদিত হবে। ক্ষেপণাস্ত্রটি সুপারসনিক সামুদ্রিক স্কিমিং হুমকির বিরুদ্ধে রক্ষা করে এবং উন্নত পাল্টা পরিমাপ ব্যবস্থা সহ 50 কিলোমিটার পাল্লা দেয়।

 

3.সম্প্রতি, “ব্রিক্স জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠক” কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] রাশিয়া
[B] চীন
[C] ভারত
[D] ব্রাজিল

 

সঠিক উত্তর: A [রাশিয়া]
দ্রষ্টব্য:
জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল 12 সেপ্টেম্বর 2024-এ BRICS জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠক চলাকালীন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে দেখা করেছিলেন। রাশিয়া BRICS-এর বর্তমান সভাপতি এবং 22 থেকে 24 অক্টোবর 2024 পর্যন্ত কাজানে 16 তম BRICS শীর্ষ সম্মেলন সহ 2024 সালে সমস্ত সম্পর্কিত বৈঠকের আয়োজন করবে৷ রাষ্ট্রপতি পুতিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সম্মেলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানিয়েছেন৷ BRICS জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সম্মেলন সেন্ট পিটার্সবার্গে 11 থেকে 13 সেপ্টেম্বর 2024 পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল, ভারত, রাশিয়া, ব্রাজিল, চীন এবং অন্যান্য সহ 10টি সদস্য দেশ অংশগ্রহণ করেছিল। রাশিয়ার এনএসএ সের্গেই শোইগু এই বৈঠকের আয়োজক ছিলেন।

 

4.ভারতের কোন রাজ্যে সম্প্রতি খবরে ‘সল্ট প্যান ল্যান্ড’-এর সর্বাধিক বিস্তৃতি রয়েছে?

[A] গুজরাট
[B] মহারাষ্ট্র
[C] ওড়িশা
[D] অন্ধ্র প্রদেশ

 

সঠিক উত্তর: D [অন্ধ্রপ্রদেশ]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় সরকার মুম্বাইতে 256 একর সল্ট প্যান জমি ধারাভি রিডেভেলপমেন্ট প্রজেক্ট প্রাইভেট লিমিটেড (DRPPL) কে হস্তান্তর করার অনুমোদন দিয়েছে, বিরোধী নেতাদের সমালোচনার মুখে। সল্ট প্যানগুলি হল নিচু জমি যেখানে সমুদ্রের জল লবণ এবং খনিজগুলি রেখে যায়, যা বন্যা সুরক্ষার জন্য গুরুত্বপূর্ণ। 2011 সালের কোস্টাল রেগুলেশন জোন (CRZ) বিজ্ঞপ্তি অনুসারে, লবণের প্যানগুলি পরিবেশগতভাবে সংবেদনশীল এবং CRZ-1B এর অধীনে পড়ে, শুধুমাত্র লবণ নিষ্কাশন এবং গ্যাস অনুসন্ধানের অনুমতি দেয়। জাতীয়ভাবে, 60,000 একর লবণের প্যান ভূমি বিদ্যমান, যার মধ্যে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং মহারাষ্ট্রের বৃহত্তম এলাকা রয়েছে। সল্ট প্যানগুলি বিভিন্ন পাখি এবং পোকামাকড়ের প্রজাতির হোস্ট করে, যা পরিবেশগত ভারসাম্যে অবদান রাখে।

 

5.সম্প্রতি, আয়ুষ্মান ভারত প্রধান মন্ত্রী জন আরোগ্য যোজনা (AB PMJAY) এর অধীনে কোন বয়সের প্রবীণ নাগরিকদের অন্তর্ভুক্ত করা হয়েছে?

[A] 70 বছর বা তার বেশি বয়সের
[B] 65 বছর বা তার বেশি বয়সের
[C] 70 বছর বা তার বেশি বয়সের
[D] 75 বছর বা তার বেশি

 

সঠিক উত্তর: A [70 বছর বা তার বেশি বয়সী]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় সরকার আয়ুষ্মান ভারত প্রধান মন্ত্রী জন আরোগ্য যোজনা (AB PMJAY) সুবিধাগুলি 70 বছর বা তার বেশি বয়সী সকল প্রবীণ নাগরিকদের প্রসারিত করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
2018 সালে চালু হওয়া এই স্কিমটি দিল্লি, পশ্চিমবঙ্গ এবং ওড়িশা বাদে 33টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে 35.4 কোটিরও বেশি আয়ুষ্মান কার্ড জারি করেছে। অন্তর্ভুক্তির ফলে 6 কোটি প্রবীণ নাগরিক উপকৃত হবেন, বার্ষিক 5 লক্ষ টাকার স্বাস্থ্য বীমা প্রদান করবেন। যদি একজন প্রবীণ নাগরিক একটি আচ্ছাদিত পরিবারের অংশ হন, তাহলে মোট পারিবারিক বীমা 10 লাখ টাকায় বেড়ে যাবে।
ব্যক্তিগত বা অন্যান্য সরকারী বীমা সহ প্রবীণ নাগরিকরাও AB PMJAY সুবিধাগুলি পেতে পারেন।

SOURCE-gktoday.in

©Kamaleshforeducation.in (2023)

error: Content is protected !!