দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 15-16, 2024

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 15-16, 2024

1.কোন মন্ত্রণালয় সম্প্রতি “মন্ট্রিল প্রোটোকল: অ্যাডভান্সিং ক্লাইমেট অ্যাকশন” থিমের উপর একটি সংলাপের আয়োজন করেছে?

[A] পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়
[B] নতুন এবং নবায়নযোগ্য শক্তি মন্ত্রনালয়
[C] ভূ বিজ্ঞান মন্ত্রনালয়
[D] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়

 

সঠিক উত্তর: A [পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
30তম বিশ্ব ওজোন দিবসের আগে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় একটি সংলাপ করেছে। থিম ছিল “মন্ট্রিল প্রোটোকল: অ্যাডভান্সিং ক্লাইমেট অ্যাকশন।” মন্ট্রিল প্রোটোকল হল ওজোন-ক্ষয়কারী পদার্থ কমিয়ে ওজোন স্তর রক্ষা করার জন্য একটি আন্তর্জাতিক চুক্তি। পরিবেশ সচিব লীনা নন্দন সহযোগিতামূলক প্রচেষ্টার কারণে তার মন্ট্রিল প্রোটোকল প্রতিশ্রুতি পূরণে ভারতের সাফল্য তুলে ধরেন। জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির ভারতের আবাসিক প্রতিনিধি অ্যাঞ্জেলা লুসিগি হাইড্রোফ্লুরোকার্বন কমাতে ভারতের নেতৃত্বের প্রশংসা করেছেন। 16 সেপ্টেম্বর বিশ্ব ওজোন দিবস পালিত হবে।

 

2.সম্প্রতি, 20তম “মেরিটাইম স্টেট ডেভেলপমেন্ট কাউন্সিল (MSDC)” সভা কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] ওড়িশা
[B] গোয়া
[C] মহারাষ্ট্র
[D] গুজরাট

 

সঠিক উত্তর: B [গোয়া]
দ্রষ্টব্য:
গোয়ায় 20 তম মেরিটাইম স্টেট ডেভেলপমেন্ট কাউন্সিল (MSDC) ভারতের মেরিটাইম সেক্টরের মূল ফলাফলের সাথে সমাপ্ত হয়েছে৷ কেন্দ্রীয় সরকার, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে 80 টিরও বেশি জটিল সমস্যা সমাধান করা হয়েছে। আলোচনা বন্দর আধুনিকীকরণ, সংযোগ, সম্মতি, সামুদ্রিক পর্যটন, নৌচলাচল, স্থায়িত্ব এবং বন্দর নিরাপত্তার উপর দৃষ্টি নিবদ্ধ করে। নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করা হয়েছিল, যেমন দুর্দশাগ্রস্ত জাহাজগুলির জন্য আশ্রয়স্থল তৈরি করা এবং বন্দরে তেজস্ক্রিয় সনাক্তকরণ সরঞ্জাম ইনস্টল করা। নাবিকদের কাজের অবস্থার উন্নতির সাথে প্রয়োজনীয় কর্মী হিসাবে স্বীকৃত হয়েছিল। প্রতিযোগিতা চালানোর জন্য একটি রাজ্য এবং বন্দর র‌্যাঙ্কিং সিস্টেম নিয়ে আলোচনা করা হয়েছিল। কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল নীতি সারিবদ্ধকরণ এবং অ-প্রধান বন্দরগুলির বৃদ্ধিতে MSDC-এর ভূমিকা তুলে ধরেন৷

 

3.স্টেকহোল্ডার এবং কর্তৃপক্ষের মধ্যে যোগাযোগ উন্নত করতে সম্প্রতি কোন মন্ত্রণালয় “জন সানওয়াই পোর্টাল” চালু করেছে?

[A] পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়
[B] বিদ্যুৎ মন্ত্রণালয়
[C] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[D] প্রতিরক্ষা মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
বাণিজ্য ও শিল্প মন্ত্রক ‘জন সানওয়াই পোর্টাল’ চালু করেছে, বাণিজ্য বিভাগের একটি অনলাইন প্ল্যাটফর্ম।
পোর্টালটির লক্ষ্য বাণিজ্য ও শিল্প সমস্যা সমাধানের জন্য একটি সরাসরি এবং স্বচ্ছ চ্যানেল প্রদান করে স্টেকহোল্ডার এবং কর্তৃপক্ষের মধ্যে যোগাযোগ উন্নত করা। এটি লোকেদের অনলাইনে অভিযোগ দায়ের করার অনুমতি দেয়, অফিসে যাওয়ার প্রয়োজনীয়তা দূর করে। পোর্টালটি সমস্যা সমাধানকে সহজ করে বাণিজ্য ও ব্যবসায়িক খাতকে উৎসাহিত করবে। এটি ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড (DGFT), চা বোর্ড, কফি বোর্ড, মশলা বোর্ড, রাবার বোর্ড এবং এপিইডিএ-র মতো বিভিন্ন বিভাগে অ্যাক্সেসযোগ্য।

 

4.সম্প্রতি, কোন দেশ ব্রিকস নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (NDB) এর নতুন সদস্য হয়েছে?

[A] আলজেরিয়া
[B] পেরু
[C] সিঙ্গাপুর
[D] কম্বোডিয়া

 

সঠিক উত্তর: A [আলজেরিয়া]
দ্রষ্টব্য:
আলজেরিয়া সম্প্রতি BRICS নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (NDB) এর একটি নতুন সদস্য হয়েছে, আনুষ্ঠানিকভাবে 2024 সালের সেপ্টেম্বরে সদস্যপদ লাভ করেছে। আলজেরিয়ার আগে, বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত, উরুগুয়ে এবং মিশরের মতো দেশগুলিও NDB-তে যোগ দিয়েছিল। নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক হল একটি বহুপাক্ষিক উন্নয়ন ব্যাঙ্ক যা ব্রিকস দেশগুলি (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা) দ্বারা প্রতিষ্ঠিত।

 

5.‘ইরুলা উপজাতি’, সম্প্রতি খবরে দেখা গেছে, মূলত কোন রাজ্যে বসবাস করে?

[A] অন্ধ্রপ্রদেশ, ঝাড়খণ্ড এবং ওড়িশা
[B] মহারাষ্ট্র, গুজরাট এবং রাজস্থান
[C] ওড়িশা, ঝাড়খণ্ড এবং বিহার
[D] তামিলনাড়ু, কেরালা এবং কর্ণাটক

 

সঠিক উত্তর: D [তামিলনাড়ু, কেরালা এবং কর্ণাটক]
দ্রষ্টব্য:
চেন্নাইয়ের কাছে ইরুলা আদিবাসীদের দ্বারা পরিচালিত ইরুলা স্নেক ক্যাচার্স ইন্ডাস্ট্রিয়াল কো-অপারেটিভ সোসাইটি একটি অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি৷
ইরুলা ভারতের প্রাচীনতম আদিবাসী সম্প্রদায়গুলির মধ্যে একটি এবং একটি বিশেষভাবে দুর্বল উপজাতীয় গোষ্ঠী (PVTG) হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। তারা প্রধানত তামিলনাড়ু, কেরালা এবং কর্ণাটকে বাস করে এবং তামিল ও কন্নড়ের সাথে সম্পর্কিত ইরুলা ভাষায় কথা বলে।
ইরুলারা হল প্যান্থিস্ট যার প্রধান দেবতা, কানিয়াম্মা, কোবরার সাথে যুক্ত। ঐতিহ্যগতভাবে শিকার, ভেষজ ওষুধ এবং সাপ ধরাতে দক্ষ, তারা সাপ উদ্ধার এবং বিষ নিষ্কাশনে বিশেষজ্ঞ। তাদের সমবায় ভারতে সাপ-বিরোধী বিষ তৈরি করতে ব্যবহৃত বিষের 80% সরবরাহ করে।

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!