দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 18, 2024

 

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 18, 2024

1.সম্প্রতি ভারতের অর্থমন্ত্রী কর্তৃক চালু করা ‘NPS বাৎসল্য প্রকল্প’-এর প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] পিতামাতা এবং অভিভাবকদের তাদের সন্তানদের ভবিষ্যত আর্থিক প্রয়োজনের জন্য পরিকল্পনা করতে সহায়তা করা
[B] উচ্চ শিক্ষার জন্য শিক্ষার্থীদের শিক্ষা ঋণ প্রদান করা
[C] উপজাতীয় পরিবারগুলিতে স্বাস্থ্য বীমা প্রদান করা
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: A [পিতামাতা এবং অভিভাবকদের তাদের সন্তানদের ভবিষ্যত আর্থিক প্রয়োজনের জন্য পরিকল্পনা করতে সহায়তা করা 
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, 17 সেপ্টেম্বর 2024-এ নয়াদিল্লিতে অপ্রাপ্তবয়স্কদের জন্য NPS বাত্সল্য প্রকল্প চালু করেছিলেন। ইভেন্টে স্কুলের ছেলেমেয়েরা অংশ নিয়েছিল এবং ভারত জুড়ে 75টি স্থানে অনুষ্ঠিত হয়েছিল। প্রকল্পটি প্রাথমিকভাবে 2024-25 ইউনিয়ন বাজেটে ঘোষণা করা হয়েছিল। NPS Vatsalya পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) দ্বারা নিয়ন্ত্রিত হয়।
এটি পিতামাতা বা অভিভাবকদের ভবিষ্যতের আর্থিক প্রয়োজনের জন্য সঞ্চয় করার জন্য তাদের সন্তানদের জন্য একটি অ্যাকাউন্ট খুলতে দেয়। সন্তানের 18 বছর না হওয়া পর্যন্ত তহবিল জমা হয়, তারপরে সেগুলি একটি স্ট্যান্ডার্ড NPS অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়।

 

2.“8 তম ইন্ডিয়া ওয়াটার উইক 2024” এর থিম কি?

[A] জল সহযোগিতা – 21 শতকের চ্যালেঞ্জ মোকাবেলা
[B] সমতা সহ টেকসই উন্নয়নের জন্য জল নিরাপত্তা
[C] অন্তর্ভুক্তিমূলক জল উন্নয়ন এবং ব্যবস্থাপনার জন্য অংশীদারিত্ব এবং সহযোগিতা
[D] অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধির জন্য জল এবং শক্তি

 

সঠিক উত্তর: C [অন্তর্ভুক্তিমূলক পানি উন্নয়ন ও ব্যবস্থাপনার জন্য অংশীদারিত্ব ও সহযোগিতা]
দ্রষ্টব্য:
রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু 17 সেপ্টেম্বর 2024 তারিখে নয়াদিল্লিতে 8 তম ভারত জল সপ্তাহের উদ্বোধন করেছিলেন। ইভেন্টটি 17 থেকে 20 সেপ্টেম্বর 2024 পর্যন্ত চলে এবং ভারত মন্ডপমে অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত। ইন্ডিয়া ওয়াটার উইক স্টকহোম ওয়াটার উইকের উপর ভিত্তি করে, জল ব্যবস্থাপনা এবং সহযোগিতার উপর দৃষ্টি নিবদ্ধ করে। ইভেন্টের পাশাপাশি আন্তর্জাতিক ওয়াশ কনফারেন্স 2024ও অনুষ্ঠিত হচ্ছে। থিম “অন্তর্ভুক্ত জল উন্নয়ন ও ব্যবস্থাপনার জন্য অংশীদারিত্ব এবং সহযোগিতা।”

 

3.সম্প্রতি খবরে দেখা “সুভদ্রা স্কিম” কোন রাজ্যের সবচেয়ে বড় নারী-কেন্দ্রিক প্রকল্প?

[A] উত্তরপ্রদেশ
[B] ওড়িশা
[C] বিহার
[D] রাজস্থান

 

সঠিক উত্তর: B [ওড়িশা]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার 74তম জন্মদিনে ওড়িশার সুভদ্রা যোজনা চালু করেছেন, রেল ও হাইওয়ে প্রকল্পের পাশাপাশি। সুভদ্রা যোজনার লক্ষ্য মহিলাদের ক্ষমতায়ন করা, 21-60 বছর বয়সী যোগ্য মহিলাদের পাঁচ বছরের মধ্যে 50,000 টাকা দেওয়া। এক কোটিরও বেশি মহিলা উপকৃত হবেন, 1,250 কোটি টাকা 25 লক্ষ মহিলাদের কাছে স্থানান্তরিত হবে৷ তিনি যথাক্রমে 2,800 কোটি এবং 1,000 কোটি টাকার রেল ও হাইওয়ে প্রকল্পেরও উদ্বোধন করেন।
 
4.সম্প্রতি, ভারতের প্রধানমন্ত্রী কোন রাজ্যে “তুতিকোরিন আন্তর্জাতিক কনটেইনার টার্মিনাল” উদ্বোধন করেছেন?

[A] কেরালা
[B] গুজরাট
[C] তামিলনাড়ু
[D] অন্ধ্র প্রদেশ

 

সঠিক উত্তর: c [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
তামিলনাড়ুর তুতিকোরিন ইন্টারন্যাশনাল কন্টেইনার টার্মিনাল উদ্বোধন করা হয়েছিল, যা ভারতের সামুদ্রিক অবকাঠামোর একটি মূল অংশ হিসাবে বর্ণনা করা হয়েছে। টার্মিনালটি ভিও চিদাম্বরানার বন্দরের সক্ষমতা বাড়ায়, একটি উন্নত দেশ হওয়ার ভারতের লক্ষ্যে অবদান রাখে। এটিতে 14 মিটারেরও বেশি গভীর খসড়া এবং 300-মিটার দীর্ঘ বার্থ রয়েছে, যা লজিস্টিক খরচ কমাতে এবং বৈদেশিক মুদ্রা বাঁচাতে সাহায্য করে। টার্মিনালটি লিঙ্গ বৈচিত্র্যের প্রচার করে, এর 40% জনবল নারী। আউটার হারবার কন্টেইনার টার্মিনাল সহ বন্দর উন্নয়নে উল্লেখযোগ্য বিনিয়োগ সহ তামিলনাড়ু ভারতের অর্থনৈতিক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বন্দরটি সবুজ হাইড্রোজেন এবং অফশোর বায়ু শক্তিতে ভূমিকার জন্যও স্বীকৃত। ভারতের বিশাল পরিবহন নেটওয়ার্ক এটিকে বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খলে একটি মূল খেলোয়াড় হিসেবে অবস্থান করে।

 

5.সম্প্রতি, কে মহাপরিচালক, সশস্ত্র সীমা বল (SSB) হিসাবে নিযুক্ত করা হয়েছে?

[A] বিক্রান্ত ঠাকুর
[B] দলজিৎ সিং চৌধুরী
[C] অমৃত মোহন প্রসাদ
[D] শচীন সিনহা

 

সঠিক উত্তর: C [অমৃত মোহন প্রসাদ]
দ্রষ্টব্য:
ওডিশা ক্যাডারের একজন সিনিয়র ভারতীয় পুলিশ সার্ভিস (IPS) অফিসার, অমৃত মোহনকে Sashastra সীমা বালের (SSB) মহাপরিচালক নিযুক্ত করা হয়েছে৷ তিনি বর্তমানে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) বিশেষ মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। 31শে আগস্ট, 2025-এ তার চাকরির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত তার নিয়োগ অনুমোদিত হয়। সশস্ত্র সীমা বল (SSB) নেপাল এবং ভুটানের সাথে ভারতের সীমান্ত পাহারা দেয়, আন্তঃসীমান্ত অপরাধ এবং চোরাচালান প্রতিরোধ করে। এসএসবি-এর সদর দফতর, ফোর্স হেডকোয়ার্টার (এফএইচকিউ), একটি মহাপরিচালকের নেতৃত্বে নয়া দিল্লিতে অবস্থিত। মহাপরিচালক একজন অতিরিক্ত মহাপরিচালক এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের দ্বারা পরিচালিত বিভিন্ন অধিদপ্তর দ্বারা সমর্থিত।

 

 

©kamaleshforeducation.in(2023)

 

error: Content is protected !!