দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 1, 2024

 

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 1, 2024

1.আফ্রিকার কোন দেশ সম্প্রতি মারবার্গ ভাইরাসের প্রাদুর্ভাবের খবর দিয়েছে?
[A] তানজানিয়া
[B] কেনিয়া
[C] সোমালিয়া
[D] রুয়ান্ডা

 

সঠিক উত্তর: D [রুয়ান্ডা]
দ্রষ্টব্য:
সম্প্রতি, মারবার্গ ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে রুয়ান্ডায় ছয়জন মারা গেছে। মারবার্গ ভাইরাস ডিজিজ (MVD) একটি বিরল কিন্তু গুরুতর রক্তক্ষরণজনিত জ্বর যা মানুষ এবং প্রাইমেটদের প্রভাবিত করে। এমভিডি মারবার্গ ভাইরাস দ্বারা সৃষ্ট, ইবোলা ভাইরাসের অনুরূপ, উভয়ই ফিলোভিরিডে পরিবার থেকে। ভাইরাসটি প্রথম 1967 সালে জার্মানির মারবার্গে সনাক্ত করা হয়েছিল, যা সংক্রামিত সবুজ বানরের সাথে যুক্ত ছিল। আফ্রিকান ফলের বাদুড় হল জলাধারের হোস্ট, এবং শরীরের তরলগুলির সাথে সরাসরি যোগাযোগের মাধ্যমে সংক্রমণ ঘটে।

 

2.সম্প্রতি খবরে দেখা ক্যানারি দ্বীপ দ্বীপপুঞ্জ কোন মহাসাগরে অবস্থিত?
[A] আটলান্টিক মহাসাগর
[B] প্রশান্ত মহাসাগর
[C] ভারত মহাসাগর
[D] আর্কটিক মহাসাগর

 

সঠিক উত্তর: A [আটলান্টিক মহাসাগর]
দ্রষ্টব্য:
স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের কাছে তাদের নৌকা উল্টে যাওয়ার পর উদ্ধারকারী দল 48 জন নিখোঁজ অভিবাসীদের সন্ধান করছে। ক্যানারি দ্বীপপুঞ্জ হল আটলান্টিক মহাসাগরের একটি দ্বীপপুঞ্জ, মূল ভূখণ্ড স্পেনের প্রায় 1300 কিমি দক্ষিণে এবং মরক্কো থেকে 115 কিলোমিটার পশ্চিমে। তারা দুটি স্প্যানিশ প্রদেশ নিয়ে গঠিত: লাস পালমাস এবং সান্তা ক্রুজ ডি টেনেরিফ। লক্ষ লক্ষ বছর আগে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত দ্বারা গঠিত, দ্বীপগুলিতে সমৃদ্ধ আগ্নেয়গিরির মাটি রয়েছে। জলবায়ু উষ্ণ তাপমাত্রা এবং সামান্য ঋতু পরিবর্তনের সাথে উপক্রান্তীয়। একটি দ্বীপপুঞ্জ বলতে আগ্নেয়গিরির কার্যকলাপ, টেকটোনিক গতিবিধি বা পলি জমে গঠিত দ্বীপগুলির একটি গ্রুপকে বোঝায়।

 

3.কোন দেশ সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ পাওয়ার জন্য ভারতের বিডকে সমর্থন করেছে?
[A] নেপাল
[B] শ্রীলঙ্কা
[C] ভুটান
[D] মিয়ানমার
সঠিক উত্তর: C [ভুটান]
দ্রষ্টব্য:
জাতিসংঘ সাধারণ পরিষদের 79তম অধিবেশন চলাকালীন, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে একটি সংস্কারকৃত জাতিসংঘ নিরাপত্তা পরিষদে স্থায়ী আসনের জন্য ভারতের বিডের প্রতি জোরালো সমর্থন প্রকাশ করেছেন। তিনি ভারতের উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং গ্লোবাল সাউথের মধ্যে নেতৃত্বকে এই মর্যাদা পাওয়ার যোগ্য বলে জোর দিয়েছিলেন। ভুটান, যেটি সম্প্রতি স্বল্পোন্নত দেশ (LDC) বিভাগ থেকে স্নাতক হয়েছে, বর্তমান বৈশ্বিক বাস্তবতা প্রতিফলিত করার জন্য আরও প্রতিনিধিত্বশীল এবং কার্যকর নিরাপত্তা পরিষদের প্রয়োজনীয়তা তুলে ধরেছে।

 

4.সাম্প্রতিক তথ্য অনুসারে, কোন রাজ্য প্রধানমন্ত্রী সূর্য ঘর: মুফত বিজলি যোজনার অধীনে ছাদে সৌরবিদ্যুতের ইনস্টলেশন ক্ষমতায় দেশকে এগিয়ে নিয়ে গেছে?
[A] গুজরাট
[B] রাজস্থান
[C] মধ্যপ্রদেশ
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর:A [গুজরাট]
নোট:
প্রধানমন্ত্রী মোদি গুজরাটে প্রধানমন্ত্রী মুফত বিজলি সৌর যোজনার অধীনে স্থাপিত সৌর প্যানেল পরিদর্শন করেছেন। পিএম সূর্য ঘর মুফত বিজলী সৌর যোজনা আর্থিক ভর্তুকি এবং সহজ ইনস্টলেশনের মাধ্যমে ছাদে সৌর গ্রহনকে উৎসাহিত করে। পরিবার প্রতি মাসে 300 ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পেতে পারে। গুজরাট 4,195 মেগাওয়াট সহ ছাদে সৌর শক্তিতে শীর্ষে, মহারাষ্ট্র 2,487 মেগাওয়াট এবং রাজস্থান 1,269 মেগাওয়াট সহ। ভারতের মোট ইনস্টল করা ছাদে সৌর শক্তির ক্ষমতা 13,889 মেগাওয়াট।

 

5.পিচি বন্যপ্রাণী অভয়ারণ্য, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যে অবস্থিত?
[A] মহারাষ্ট্র
[B] কেরালা
[C] কর্ণাটক
[D] ওড়িশা

 

সঠিক উত্তর: B [কেরালা ]
দ্রষ্টব্য:
সম্প্রতি কেরালার ত্রিশুর জেলার পিচি বন্যপ্রাণী অভয়ারণ্যের কাছে একটি উপজাতি উপনিবেশের কাছে একটি মহিলা হাতি বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে। পিচি-ভাজানি বন্যপ্রাণী অভয়ারণ্য, 1958 সালে প্রতিষ্ঠিত, ত্রিশুরে 125 বর্গ কিমি জুড়ে রয়েছে। এটি পিচি এবং ভাজানি বাঁধের ক্যাচমেন্ট এলাকায় অবস্থিত এবং এটি প্যালাপিলি-নেলিয়ামপ্যাথি বনের অংশ। ভূখণ্ডের উচ্চতা 100 থেকে 914 মিটার পর্যন্ত পরিবর্তিত হয়, যেখানে পোনমুডি সর্বোচ্চ শৃঙ্গ। অভয়ারণ্যে গ্রীষ্মমন্ডলীয় বন, 50+ অর্কিড প্রজাতি, বিরল ঔষধি গাছ এবং সেগুনের মতো মূল্যবান গাছ রয়েছে।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 2, 2024

1.ভারতে ক্রুজ পর্যটনের প্রচারের জন্য বন্দর, নৌপরিবহন এবং জলপথ মন্ত্রক সম্প্রতি চালু করা মিশনের নাম কী?
[A] কালাশ মিশন
[B] ক্রুজ ভারত মিশন
[C] সমুদ্র মিশন
[D] উপরের কোনটি নয়
সঠিক উত্তর: B [ক্রুজ ভারত মিশন]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল 30 সেপ্টেম্বর 2024-এ মুম্বাই, মহারাষ্ট্রে ক্রুজ ভারত মিশন চালু করেছিলেন। মিশনের লক্ষ্য ভারতকে ক্রুজ পর্যটন এবং শীর্ষ ক্রুজ গন্তব্যের জন্য একটি বৈশ্বিক কেন্দ্রে পরিণত করা। কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন এবং জলপথ মন্ত্রক বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার সহায়তায় মিশনটি বাস্তবায়ন করবে। ভারতীয় বন্দর সমিতির অধীনে ক্রুজ উন্নয়নের জন্য একটি বিশেষ উদ্দেশ্য বাহন (SPV) স্থাপন করা হবে। মিশনটি 1 অক্টোবর 2024 থেকে 31 মার্চ 2029 পর্যন্ত তিনটি ধাপে চলবে।

 

2.“আয়ুষ মেডিকেল ভ্যালু ট্রাভেল সামিট 2024” কোথায় উদ্বোধন করা হয়েছিল?
[A] মুম্বাই
[B] চেন্নাই
[C] নতুন দিল্লি
[D] হায়দ্রাবাদ
সঠিক উত্তর: A [মুম্বাই]
দ্রষ্টব্য:
আয়ুশ মেডিকেল ভ্যালু ট্রাভেল সামিট 2024 মুম্বাইতে ‘আয়ুশে গ্লোবাল সিনার্জি: মেডিকেল ভ্যালু ট্রাভেলের মাধ্যমে স্বাস্থ্য ও সুস্থতার রূপান্তর’ থিমের সাথে উদ্বোধন করা হয়েছিল। ইভেন্টের লক্ষ্য ভারতকে আয়ুশ সিস্টেমের উপর ভিত্তি করে সামগ্রিক স্বাস্থ্যসেবার জন্য একটি শীর্ষস্থানীয় বিশ্বব্যাপী কেন্দ্র করে তোলা। আয়ুষ মন্ত্রক দ্বারা সংগঠিত, পর্যটন মন্ত্রক, মহারাষ্ট্র সরকার এবং মূল অংশীদারদের সহযোগিতায়। সামিটটি আয়ুর্বেদ, যোগ, ইউনানি, সিদ্ধা এবং হোমিওপ্যাথি (আয়ুষ) আধুনিক স্বাস্থ্যসেবার সাথে একীভূত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। মহারাষ্ট্র, গোয়া, গুজরাট, মধ্যপ্রদেশ এবং রাজস্থানের আধিকারিকরা এই অনুষ্ঠানে অংশ নেন।

 

3.সম্প্রতি খবরে দেখা ‘মাউন্ট ইরেবাস’ কোন মহাদেশে অবস্থিত?
[A] অস্ট্রেলিয়া
[B] ইউরোপ
[C] অ্যান্টার্কটিকা
[D] আফ্রিকা
সঠিক উত্তর: C [অ্যান্টার্কটিকা]
দ্রষ্টব্য:
মাউন্ট ইরেবাস, অ্যান্টার্কটিকার দ্বিতীয় বৃহত্তম আগ্নেয়গিরি, অপ্রত্যাশিতভাবে সোনার ধূলিকণা ছড়াচ্ছে, বিজ্ঞানীরা অবাক। সাধারণত, আগ্নেয়গিরি থেকে বাষ্প, গ্যাস এবং শিলা নির্গত হয়, কিন্তু এখন ক্ষুদ্র ক্ষুদ্র স্বর্ণের কণাও বের হচ্ছে। এই কণাগুলি আগ্নেয়গিরি থেকে 621 মাইল দূরে পাওয়া গেছে, যার মূল্য প্রায় 6,000 ডলার (5 লাখ টাকা)। নাসার বিজ্ঞানীরা পরামর্শ দিয়েছেন যে গলিত শিলা ভূপৃষ্ঠে সোনার কণা নিয়ে এসেছে, যা অ্যান্টার্কটিকার উপ-শূন্য তাপমাত্রায় স্ফটিক হয়ে গেছে। অন্যান্য আগ্নেয়গিরি গ্যাস বা তরল আকারে স্বর্ণ উৎপন্ন করলে, মাউন্ট ইরেবাস অনন্যভাবে বাতাসের দ্বারা বহন করা কঠিন সোনার কণাকে মুক্তি দেয়।
4.সম্প্রতি, কোন দেশ বিশ্বের বৃহত্তম নৌ প্রতিরক্ষা প্রদর্শনী ‘ইউরোনাভাল 2024’ আয়োজন করে?
[A] চীন
[B] ফ্রান্স
[C] ভারত
[D] রাশিয়া
সঠিক উত্তর: B [ফ্রান্স]
দ্রষ্টব্য:
EURONAVAL 2024, বিশ্বের শীর্ষস্থানীয় নৌ প্রতিরক্ষা প্রদর্শনী, 4-7 নভেম্বর, 2024, প্যারিসে অনুষ্ঠিত হবে। পাঁচটি মহাদেশ জুড়ে প্রায় 500 প্রদর্শক প্রত্যাশিত। ব্রাজিল, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং জার্মানি সহ 13টি দেশ তাদের নিজস্ব জাতীয় প্যাভিলিয়নগুলি সংগঠিত করবে। এই প্রধান নৌ প্রতিরক্ষা বাণিজ্য শোতে অংশগ্রহণের জন্য আমন্ত্রিত 104টি দেশের মধ্যে ভারত রয়েছে।

 

5.সম্প্রতি খবরে দেখা ‘হারপুন মিসাইল’ কোন দেশ তৈরি করেছে?
[A] চীন
[B] জার্মানি
[C] ফ্রান্স
[D] মার্কিন যুক্তরাষ্ট্র
সঠিক উত্তর: D [মার্কিন যুক্তরাষ্ট্র]
নোট:
তাইওয়ান মার্কিন যুক্তরাষ্ট্র থেকে 100টি স্থল-ভিত্তিক হারপুন অ্যান্টি-শিপ মিসাইল সিস্টেমের প্রথম চালান পেয়েছে দ্য হারপুন ক্ষেপণাস্ত্র (RGM-84/UGM-84/AGM-84) 1977 সাল থেকে বিমান, জাহাজ এবং সাব সহ পরিষেবাতে রয়েছে – লঞ্চ করা সংস্করণ। এটি ভারত সহ 30 টিরও বেশি দেশ ব্যবহার করে। মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে সমস্ত-আবহাওয়া, ওভার-দ্য-হরাইজন ক্ষমতা, নিম্ন-স্তরের সমুদ্র-স্কিমিং ট্র্যাজেক্টোরি এবং সক্রিয় রাডার নির্দেশিকা। এটির দৈর্ঘ্য 4.5 মিটার, ওজন 526 কেজি এবং একটি 221 কেজি ওয়ারহেড বহন করে। এটি জিপিএস-এডেড নেভিগেশন ব্যবহার করে 90-240 কিমি পরিসীমা সহ ল্যান্ড-স্ট্রাইক এবং অ্যান্টি-শিপ মিশন উভয়ই চালাতে পারে।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 3 অক্টোবর, 2024

1.NITI Aayog কোন রাজ্যে মহিলা উদ্যোক্তা প্ল্যাটফর্ম (WEP) এর প্রথম রাজ্য অধ্যায় চালু করেছে?
[A] তেলেঙ্গানা
[B] কেরালা
[C] মহারাষ্ট্র
[D] ওড়িশা
সঠিক উত্তর:  A [তেলেঙ্গানা]
দ্রষ্টব্য:
NITI Aayog তেলেঙ্গানায় মহিলা উদ্যোক্তা প্ল্যাটফর্মের (WEP) প্রথম রাজ্য অধ্যায় চালু করেছে। এটি WE হাব এবং রাজ্য সরকারের সহযোগিতায় করা হয়েছিল। প্ল্যাটফর্মটি অর্থ ও পরামর্শের অভাবের মতো সমস্যাগুলি মোকাবেলা করে নারী উদ্যোক্তাদের সমর্থন করে। এটি ডিজিটাল দক্ষতা, আর্থিক পরিষেবা এবং বাজার সংযোগের উপর দৃষ্টি নিবদ্ধ করে। 30,000 এরও বেশি নারী উদ্যোক্তা এবং 400 জন পরামর্শদাতা এই প্ল্যাটফর্মের অংশ। WE Hub রাজ্যে WEP-সম্পর্কিত কার্যক্রম পরিচালনা করবে।

 

2.পাঁচশো মিটার অ্যাপারচার স্ফেরিক্যাল টেলিস্কোপ (FAST), যা খবরে দেখা গেছে, কোন দেশে অবস্থিত?
[A] অস্ট্রেলিয়া
[B] রাশিয়া
[C] চীন
[D] ভারত
সঠিক উত্তর:  C [চীন]
নোট:
চীন ফাইভ-হান্ড্রেড অ্যাপারচার স্ফেরিক্যাল টেলিস্কোপ (ফাস্ট) সম্প্রসারণের দ্বিতীয় ধাপ শুরু করেছে। FAST, Guizhou প্রদেশে অবস্থিত, বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে সংবেদনশীল রেডিও টেলিস্কোপ, যার ব্যাস 500 মিটার এবং 30টি ফুটবল মাঠের সমান একটি গ্রহণযোগ্য এলাকা। এর লক্ষ্যগুলির মধ্যে রয়েছে নিরপেক্ষ হাইড্রোজেন সনাক্ত করা, পালসার আবিষ্কার করা, মহাকর্ষীয় তরঙ্গ সনাক্তকরণে অংশগ্রহণ করা এবং বহির্জাগতিক বুদ্ধিমত্তা অনুসন্ধান করা। FAST উচ্চ-রেজোলিউশনের স্বর্গীয় গবেষণার জন্য আন্তর্জাতিক নেটওয়ার্কগুলিতেও যোগদান করে। ডেটা সিস্টেমটি অস্ট্রেলিয়ার ICRAR এবং ইউরোপীয় সাউদার্ন অবজারভেটরি (ESO) এর সহযোগিতায় তৈরি করা হয়েছে।

 

3.সম্প্রতি, ভারতের প্রথম সুপারক্যাপাসিটর উত্পাদন সুবিধা কোথায় উদ্বোধন করা হয়েছিল?
[A] কান্নুর, কেরালা
[B] ইন্দোর, মধ্যপ্রদেশ
[C] চেন্নাই, তামিলনাড়ু
[D] নাসিক, মহারাষ্ট্র
সঠিক উত্তর: A [কান্নুর, কেরালা]
দ্রষ্টব্য:
কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন কেরালার কান্নুরের কেলট্রন-এ ভারতের প্রথম সুপারক্যাপাসিটর উত্পাদন সুবিধা উদ্বোধন করেছেন। প্ল্যান্টটি ISRO-এর সহযোগিতায় এবং 42 কোটি টাকার প্রাথমিক বিনিয়োগে তৈরি করা হয়েছিল। এটি কেরালার ইলেকট্রনিক্স শিল্পকে উত্সাহিত করবে, প্রতিরক্ষা এবং বৈদ্যুতিক গাড়ির মতো সহায়ক খাতগুলিকে। ফ্যাসিলিটির লক্ষ্য বিশ্বব্যাপী মান পূরণ করে প্রতিদিন 2,000 সুপারক্যাপাসিটার তৈরি করা। সিএম বিজয়ন কেলট্রন এবং অন্যান্য ইলেকট্রনিক্স ইউনিটের আধুনিকীকরণের জন্য অতিরিক্ত 1,000 কোটি টাকা বিনিয়োগের ঘোষণা করেছেন, যেখানে 395 কোটি টাকার মাস্টার প্ল্যান রয়েছে। লক্ষ্য কেরালাকে ইলেকট্রনিক্স উৎপাদনের কেন্দ্রে পরিণত করা।

 

4.2025-26 সালের মধ্যে ভোজ্য তেলের জাতীয় মিশন – অয়েল পাম (NMEO-OP) এর অধীনে অপরিশোধিত পাম তেলের লক্ষ্যমাত্রা কত?
[A] 5 লাখ টন
[B] 11.20 লাখ টন
[C] 2.50 লাখ টন
[D] 16.50 লাখ টন
সঠিক উত্তর: B [11.20 লাখ টন]
দ্রষ্টব্য:
NMEO-OP-এর অধীনে টেকসই তেল পাম চাষের উপর একটি জাতীয় স্তরের মাল্টি-স্টেকহোল্ডার পরামর্শমূলক কর্মশালা সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। কর্মশালাটি ভারতে তেল পাম চাষ এবং অপরিশোধিত পাম তেলের উৎপাদন বৃদ্ধির উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি ভোজ্য তেল-অয়েল পাম (NMEO-OP) জাতীয় মিশন বাস্তবায়নের জন্য টেকসই অনুশীলন এবং কৌশল নিয়ে আলোচনা করার জন্য বিভিন্ন স্টেকহোল্ডারদের জড়িত করে। তেল পাম চাষ এবং অপরিশোধিত পাম তেলের উৎপাদন বাড়াতে ভারত 2021 সালের আগস্টে NMEO-OP চালু করেছিল। এটি উত্তর-পূর্ব অঞ্চল এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জকে কেন্দ্র করে। কেন্দ্রীয় সরকারের কাছ থেকে 8,844 কোটি রুপি সহ প্রকল্পটির আর্থিক ব্যয় 11,040 কোটি রুপি রয়েছে। এটি 2025-26 সালের মধ্যে তেল পাম চাষ 3.5 লক্ষ হেক্টর থেকে 10 লক্ষ হেক্টরে এবং অপরিশোধিত পাম তেলের উৎপাদন 11.20 লক্ষ টনে উন্নীত করার লক্ষ্য রাখে।

 

5.নাভিকা সাগর পরিক্রমা অভিযান ২য় ভারতীয় নৌবাহিনীর পালতোলা জাহাজের নাম কী?
[A] INS তারিণী
[B] INS Mhadei
[C] INS বিক্রান্ত
[D] INS চক্র
সঠিক উত্তর:  A [INS তারিণী ]
দ্রষ্টব্য:
INSV তারিণী নাভিকা সাগর পরিক্রমা II এর জন্য যাত্রা করেছিল, 2 অক্টোবর, 2024-এ নৌবাহিনীর প্রধান এডএম দীনেশ কে ত্রিপাঠী পতাকাবাহী হয়েছিলেন৷ এটি ভারতীয় মহিলাদের দ্বারা দ্বি-হাত মোডে প্রথম বিশ্বব্যাপী প্রদক্ষিণ, যা ভারতের সামুদ্রিক শক্তি এবং প্রতিশ্রুতি প্রদর্শন করে৷ নারীর ক্ষমতায়নের জন্য। INSV Tarini, 2017 সালে অন্তর্ভুক্ত করা হয়েছে, 66,000 নটিক্যাল মাইল অতিক্রম করেছে এবং বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অভিযানে অংশগ্রহণ করেছে। জাহাজটি উন্নত নেভিগেশন, নিরাপত্তা এবং যোগাযোগ ব্যবস্থায় সজ্জিত। অফিসাররা তিন বছরেরও বেশি সময় ধরে প্রশিক্ষণ নিয়েছেন, এই চ্যালেঞ্জিং সমুদ্রযাত্রার জন্য প্রস্তুতি নিচ্ছেন সিডিআর অভিলাষ টমি (অব.) এর নির্দেশনায়।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 4, 2024

1.সাম্প্রতিক সমীক্ষা অনুসারে, হোস্ট উদ্ভিদ প্রজাতির অত্যধিক শোষণ আসামের বনাঞ্চলের কোন গোষ্ঠীর কীটপতঙ্গকে বিপন্ন করছে?
[A] সোয়ালোটেল প্রজাপতি
[B] পিঁপড়া
[C] বিটলস
[D] মথ
সঠিক উত্তর: A [সোয়ালোটেল প্রজাপতি ]
দ্রষ্টব্য:
25টি ঔষধি পোষক উদ্ভিদের অত্যধিক শোষণ আসামের “সাইট্রাস বেল্টে” গিলে ফেলা প্রজাপতিকে প্রভাবিত করেছে। সোয়ালোটেল প্রজাপতি প্যাপিলিওনিডি পরিবারের অন্তর্গত এবং আর্কটিক ছাড়া বিশ্বব্যাপী পাওয়া যায়। ভারতে 573টি সোয়ালোটেল প্রজাতির মধ্যে 77টিই রয়েছে। কিছু সোয়ালোটেল প্রজাতি সুরক্ষিত প্রজাপতির রঙ এবং নিদর্শন অনুকরণ করে। হুমকির মধ্যে রয়েছে অবৈধ গবাদি পশু পালন, কৃষি, চা চাষ, গাছ কাটা এবং কীটনাশক ব্যবহার। প্রজাপতি হল গুরুত্বপূর্ণ পরিবেশগত সূচক, তাদের স্বাস্থ্য বাস্তুতন্ত্রের স্বাস্থ্য এবং বৈচিত্র্যকে প্রতিফলিত করে।

 

2.কোন প্রতিষ্ঠান ‘ভবিষ্যত মহামারী প্রস্তুতি এবং জরুরী প্রতিক্রিয়া—এ ফ্রেমওয়ার্ক ফর অ্যাকশন’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করেছে?
[A] নীতি আয়োগ
[B] ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
[C] ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া
[D] বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা পরিষদ
সঠিক উত্তর:  A [নীতি আয়োগ]
দ্রষ্টব্য:
NITI Aayog ‘ভবিষ্যত মহামারী প্রস্তুতি এবং জরুরী প্রতিক্রিয়া — কর্মের জন্য একটি কাঠামো’ শিরোনামে একটি বিশেষজ্ঞ গ্রুপ রিপোর্ট প্রকাশ করেছে। প্রতিবেদনটি ভবিষ্যতের জনস্বাস্থ্য জরুরী অবস্থার দ্রুত প্রতিক্রিয়ার জন্য একটি নীলনকশা অফার করে। কোভিড-১৯ শেষ মহামারী নয়; 75% ভবিষ্যতের হুমকি জুনোটিক হতে পারে। প্রতিবেদনটি শাসন, ডেটা ব্যবস্থাপনা এবং অংশীদারিত্বের উপর দৃষ্টি নিবদ্ধ করে মহামারীর জন্য 100-দিনের প্রতিক্রিয়া পরিকল্পনা অফার করে। COVID-19-এর সময়ে ভারতের প্রচেষ্টা, যেমন ডিজিটাল টুলস এবং R&D, হাইলাইট করা হয়েছিল। প্রতিবেদনে আইন প্রণয়ন, নজরদারি এবং সক্ষমতা বৃদ্ধির সুপারিশ করা হয়েছে। এটি 60 টিরও বেশি বিশেষজ্ঞ এবং স্টেকহোল্ডারদের সাথে পরামর্শের সাথে জড়িত। ফ্রেমওয়ার্কের লক্ষ্য ভবিষ্যতের প্রাদুর্ভাবগুলিকে কার্যকরভাবে প্রস্তুত করা এবং পরিচালনা করা।
3.কোন প্রতিষ্ঠানের গবেষকরা সম্প্রতি রেটিনাল টিয়ার এবং ডায়াবেটিক রেটিনোপ্যাথির চিকিৎসার একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন?
[A] IIT Bombay
[B] IIT দিল্লি
[C] IIT মাদ্রাজ
[D] IIT কানপুর
সঠিক উত্তর:  C [ IIT মাদ্রাজ]
দ্রষ্টব্য:
আইআইটি মাদ্রাজের গবেষকরা রেটিনাতে ওষুধ সরবরাহের উন্নতির জন্য হালকা লেজার-প্ররোচিত সংবহন ব্যবহার করে রেটিনাল টিয়ার এবং ডায়াবেটিক রেটিনোপ্যাথির চিকিত্সার জন্য একটি নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন। তারা তাপ এবং ভর স্থানান্তরের উপর ফোকাস করে বিভিন্ন ধরণের চিকিত্সা অধ্যয়নের জন্য সিমুলেশন পরিচালনা করেছিল। এই উদ্ভাবনী পদ্ধতিটি রেটিনা রোগে আক্রান্ত ভারতে প্রায় 11 মিলিয়ন লোককে উপকৃত করতে পারে। বর্তমানে, লেজার-ভিত্তিক কৌশলগুলি রেটিনাল টিয়ার, ডায়াবেটিক রেটিনোপ্যাথি, ম্যাকুলার এডিমা এবং রেটিনাল শিরা অবরোধের মতো অবস্থার চিকিত্সার জন্য নিযুক্ত করা হয়।

 

4.সম্প্রতি, ভারতের প্রধানমন্ত্রী কোন রাজ্যে “ধরতি আবা জনজাতিয়া গ্রাম উৎকর্ষ অভিযান” চালু করেছেন?
[A] গুজরাট
[B] ঝাড়খণ্ড
[C] উত্তর প্রদেশ
[D] বিহার
সঠিক উত্তর: B [ঝাড়খণ্ড]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী প্রায় 80,000 কোটি টাকা ব্যয়ে ঝাড়খণ্ডে ধরতি আবা জনজাতিয়া গ্রাম উৎকর্ষ অভিযান চালু করেছেন। এটির লক্ষ্য 63,843টি আদিবাসী গ্রামের উন্নয়ন করা, যা 30টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের 5 কোটিরও বেশি লোককে উপকৃত করবে। এই স্কিমটি 17টি মন্ত্রণালয়ের 25টি হস্তক্ষেপের মাধ্যমে সামাজিক অবকাঠামো, স্বাস্থ্য, শিক্ষা এবং জীবিকার ফাঁকগুলি সমাধান করে। মোট ব্যয় হল টাকা। 79,156 কোটি টাকা সহ কেন্দ্রীয় সরকার থেকে 56,333 কোটি টাকা। এটি 2023 সালে চালু হওয়া PM-JANMAN-এর সাফল্যের উপর ভিত্তি করে তৈরি করে, যা বিশেষভাবে দুর্বল উপজাতীয় গোষ্ঠীর (PVTG) উপর দৃষ্টি নিবদ্ধ করে।

 

5.সংবাদে দেখা গেল প্রেস্পা হ্রদটি কোন মহাদেশে অবস্থিত?
[A] অ্যান্টার্কটিকা
[B] দক্ষিণ আমেরিকা
[C] ইউরোপ
[D] অস্ট্রেলিয়া
সঠিক উত্তর:  C [ইউরোপ]
দ্রষ্টব্য:
বিশেষজ্ঞরা রিপোর্ট করেছেন যে আলবেনিয়ার লিটল প্রেসপা লেকের 450 হেক্টরের মধ্যে 430টি জলাভূমিতে পরিণত হয়েছে বা শুকিয়ে গেছে। এটি ইউরোপের প্রাচীনতম এবং সর্বোচ্চ টেকটোনিক হ্রদগুলির মধ্যে একটি, তিনটি ভূতাত্ত্বিক ভরের সংযোগস্থলে অবস্থিত: গ্রানাইট, কার্স্টিক এবং সুভা গোরা। এই অঞ্চলে প্যালিওজোয়িক যুগ থেকে নিওজিন যুগ পর্যন্ত শিলা রয়েছে। হ্রদ ব্যবস্থার মধ্যে রয়েছে গ্রেট প্রেস্পা লেক (আলবেনিয়া, গ্রীস এবং মেসিডোনিয়া দ্বারা ভাগ করা) এবং লিটল প্রেস্পা লেক, বেশিরভাগ গ্রীসে। জলবায়ু পরিবর্তন, ক্রমবর্ধমান তাপমাত্রা, এবং তুষারপাত এবং বৃষ্টিপাতের অভাব হ্রদটিকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 5, 2024

1.বিজ্ঞানীরা সম্প্রতি প্লুটোর কোন চাঁদে কার্বন ডাই অক্সাইড এবং হাইড্রোজেন পারক্সাইড গ্যাস সনাক্ত করেছেন?
[A] Charon
[B] Nix
[C] Hydra
[D] Kerberos
সঠিক উত্তর: A [Charon ]
দ্রষ্টব্য:
বিজ্ঞানীরা প্লুটোর বৃহত্তম চাঁদ, চারনে কার্বন ডাই অক্সাইড এবং হাইড্রোজেন পারক্সাইড খুঁজে পেয়েছেন। ক্যারন প্লুটোর অর্ধেক আকার, 1,214 কিমি জুড়ে পরিমাপ, 1978 সালে আবিষ্কৃত হয়েছিল। গ্রীক পুরাণে মৃত আত্মার ফেরিম্যানের নামানুসারে এর নামকরণ করা হয়েছে। চারনের ভর প্লুটোর এক-দশমাংশের বেশি, এবং দুটি একটি দ্বিগুণ বামন গ্রহ ব্যবস্থা গঠন করে। প্লুটো এবং চারনের মধ্যে দূরত্ব 19,640 কিমি। উভয় দেহই জোয়ারের সাথে তালাবদ্ধ, সর্বদা একই দিকে একে অপরের মুখোমুখি। চারন 6.4 পৃথিবী দিনে প্লুটোর একটি কক্ষপথ সম্পূর্ণ করে।

 

2.সম্প্রতি, ভারতের মেরিটাইম ডিকার্বনাইজেশন সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়েছিল?
[A] বেঙ্গালুরু
[B] নতুন দিল্লি
[C] হায়দ্রাবাদ
[D] চেন্নাই
সঠিক উত্তর: B [নতুন দিল্লি ]
দ্রষ্টব্য:
বন্দর মন্ত্রক এবং এশীয় উন্নয়ন ব্যাঙ্কের সহ-আয়োজক ভারতে মেরিটাইম ডিকার্বনাইজেশনের সম্মেলন নয়াদিল্লিতে সমাপ্ত হয়েছে৷ এটি সবুজ শিপিং এবং টেকসই বন্দর কার্যক্রমের গুরুত্বের উপর জোর দিয়েছে। এটি ভারতের সামুদ্রিক খাতকে বৈশ্বিক জলবায়ু লক্ষ্যের সাথে সারিবদ্ধ করার লক্ষ্যে, হরিত সাগর গ্রিন পোর্ট নির্দেশিকা এবং 2070 সালের মধ্যে নেট-শূন্য কার্বন নির্গমন অর্জনের লক্ষ্যের মতো উদ্যোগ নিয়ে আলোচনা করা। এটি একটি টেকসই ভবিষ্যতের জন্য তার সামুদ্রিক শিল্পকে রূপান্তরিত করার জন্য ভারতের প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

 

3.ভারতে যুবকদের কর্মসংস্থান বাড়াতে কেন্দ্রীয় সরকার চালু করা নতুন প্রকল্পের নাম কী?
[A] প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম 
[B] যুব ক্ষমতায়ন উদ্যোগ
[C] ডিজিটাল ইন্টার্নশিপ স্কিম
[D] স্কিল ইন্ডিয়া স্কিম
সঠিক উত্তর:  A [প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম]
দ্রষ্টব্য:
ব্যবসার পরিবেশে বাস্তব অভিজ্ঞতা প্রদানের মাধ্যমে ভারতে যুবকদের কর্মসংস্থানের উন্নতির জন্য সম্প্রতি প্রধানমন্ত্রীর ইন্টার্নশিপ স্কিম চালু করা হয়েছে। পাঁচ বছরের মধ্যে শীর্ষ 500 কোম্পানিতে এক কোটি যুবককে ইন্টার্নশিপ দেওয়ার লক্ষ্য রয়েছে। কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয় একটি অনলাইন পোর্টালের মাধ্যমে পাইলট প্রকল্পের তদারকি করবে। ইন্টার্নরা CSR-এর মাধ্যমে সরকারের কাছ থেকে ₹4,500 মাসিক উপবৃত্তি এবং কোম্পানিগুলি থেকে ₹500 পাবে। PM জীবন জ্যোতি বিমা যোজনা এবং PM সুরক্ষা বীমা যোজনার অধীনে ₹6,000 এর এককালীন অনুদান এবং বীমাও প্রদান করা হবে।

 

4.কোন সংস্থা সম্প্রতি ধর্মীয় সংখ্যালঘুদের উপর তার প্রতিবেদনের জন্য ভারতের সমালোচনার সম্মুখীন হয়েছে?
[A] আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন
[B] অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল
[C] ইউনাইটেড স্টেটস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (USCIRF)
[D] হিউম্যান রাইটস ওয়াচ
সঠিক উত্তর: C [ইউনাইটেড স্টেটস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (USCIRF)]
দ্রষ্টব্য:
ভারত ধর্মীয় সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে মার্কিন কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (USCIRF) এর একটি প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে।
USCIRF হল একটি স্বাধীন মার্কিন ফেডারেল সংস্থা যা 1998 আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা আইন দ্বারা তৈরি করা হয়েছে। এটি বিশ্বব্যাপী ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন পর্যবেক্ষণ করে এবং মার্কিন প্রেসিডেন্ট, সেক্রেটারি অফ স্টেট এবং কংগ্রেসকে নীতিগত সুপারিশ প্রদান করে।
USCIRF-এর নয়জন কমিশনার রাষ্ট্রপতি বা কংগ্রেস নেতাদের দ্বারা নিযুক্ত হন, একজন নির্দলীয় কর্মীদের সমর্থনে। এটি “বিশেষ উদ্বেগের দেশগুলি” হাইলাইট করে ধর্মীয় স্বাধীনতার উপর একটি বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনটি লঙ্ঘন মূল্যায়নের জন্য মানবাধিকারের সার্বজনীন ঘোষণার 18 অনুচ্ছেদ সহ আন্তর্জাতিক মান ব্যবহার করে।

 

5.সম্প্রতি, আসামের কোন জাতীয় উদ্যানে নয়টি বন্দী-জাতীয় পিগমি হগ ছেড়ে দেওয়া হয়েছিল?
[A] কাজিরাঙ্গা জাতীয় উদ্যান
[B] মানস জাতীয় উদ্যান
[C] রায়মোনা জাতীয় উদ্যান
[D] নামদাফা জাতীয় উদ্যান
সঠিক উত্তর: B [মানস জাতীয় উদ্যান]
দ্রষ্টব্য:
আসামের মানস জাতীয় উদ্যানে সম্প্রতি নয়টি বন্দী-জাতীয় পিগমি শূকর ছেড়ে দেওয়া হয়েছে। পিগমি হগ বিশ্বব্যাপী সবচেয়ে ছোট এবং বিরল বন্য শূকর প্রজাতি। তারা তাদের নিজস্ব বাসা তৈরি করে, যার একটি ছাদ রয়েছে, যা তাদের স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে অনন্য করে তোলে। একটি সূচক প্রজাতি হিসাবে, তাদের উপস্থিতি লম্বা, ভেজা তৃণভূমির আবাসস্থলের স্বাস্থ্য দেখায়। তারা ঘন ঘাস, গুল্ম এবং কচি গাছ সহ নিরবচ্ছিন্ন তৃণভূমিতে উন্নতি লাভ করে। কার্যকর বন্য জনসংখ্যা বর্তমানে মানস টাইগার রিজার্ভে রয়েছে। আইইউসিএন অনুসারে পিগমি শূকরগুলি গুরুতরভাবে বিপন্ন এবং বন্যপ্রাণী সুরক্ষা আইন, 1972-এর তফসিল I এ তালিকাভুক্ত করা হয়েছে। মানস জাতীয় উদ্যান আসামে অবস্থিত এবং ভুটানের রয়্যাল মানস জাতীয় উদ্যানের সাথে সংলগ্ন।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 6-7 অক্টোবর, 2024

1.সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী কোন রাজ্যে ‘বানজারা বিরাসাত মিউজিয়াম’ উদ্বোধন করেন?
[A] ওড়িশা
[B] মহারাষ্ট্র
[C] কর্ণাটক
[D] মধ্যপ্রদেশ

 

সঠিক উত্তর: B [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বানজারা সম্প্রদায়ের ঐতিহ্য তুলে ধরে মহারাষ্ট্রের ওয়াশিমের পোহরদেবীতে বানজারা বিরাসাত যাদুঘর উদ্বোধন করেছেন। চারতলা বিশিষ্ট বানজারা বিরসাত জাদুঘরটি তাদের নেতাদের প্রতিকৃতি এবং ঐতিহাসিক উত্তরাধিকারের মাধ্যমে বানজারা সম্প্রদায়ের সমৃদ্ধ ঐতিহ্য প্রদর্শন করে।

 

2.পটার ওয়াস্পের নতুন প্রজাতি সিউমেনিস সিয়ানজেনসিস কোন উত্তর-পূর্ব রাজ্যে আবিষ্কৃত হয়েছিল?
[A] আসাম
[B] নাগাল্যান্ড
[C] অরুণাচল প্রদেশ
[D] মিজোরাম

 

সঠিক উত্তর:  C [অরুণাচল প্রদেশ]
দ্রষ্টব্য:
কীটতত্ত্ববিদরা অরুণাচল প্রদেশে একটি নতুন প্রজাতির কুমোর ওয়াপ আবিষ্কার করেছেন, যার নাম সিউমেনেস সিয়ানজেনসিস। এটি সাবফ্যামিলি Eumeninae-এর মধ্যে Pseumenes গণের অন্তর্গত এবং প্রধানত প্রাচ্য অঞ্চলে পাওয়া যায়। এই নির্জন ভেপগুলি তাদের লার্ভার জন্য ছোট, পাত্রের মতো মাটির বাসা তৈরি করে। ভারত শুধুমাত্র এই প্রজাতির অন্য একটি প্রজাতির রিপোর্ট করেছে, যার ফলে সিউমেনেস সিয়ানজেনসিস দেশের বাপ বৈচিত্র্যের একটি উল্লেখযোগ্য সংযোজন। প্রজাতিটি উচ্চ সিয়াং জেলায় পাওয়া যায় এবং সিয়াং উপত্যকা, অরুণাচল প্রদেশের নামে নামকরণ করা হয়। 30.2 মিমি দৈর্ঘ্যে, এর অনন্য বৈশিষ্ট্য রয়েছে এবং শুঁয়োপোকা এবং পোকামাকড় খাওয়ার মাধ্যমে কীটপতঙ্গ নিয়ন্ত্রণে ভূমিকা পালন করে।

 

3.খবরে দেখা গেল নিগ্রো নদী কোন নদীর উপনদী?
[A] নাইজার নদী
[B] জাম্বেজি নদী
[C] আমাজন নদী
[D] নীল নদী

 

সঠিক উত্তর: C [আমাজন নদী]
দ্রষ্টব্য:
নিগ্রো নদী, আমাজনের প্রধান উপনদী, সম্প্রতি 122 বছরের মধ্যে সর্বনিম্ন স্তরে নেমে গেছে। এটি আমাজন নদীর অন্যতম বৃহত্তম উপনদী এবং স্রাবের মাধ্যমে বিশ্বের বৃহত্তম নদীগুলির মধ্যে একটি। পূর্ব কলম্বিয়া থেকে উদ্ভূত, এটি মানাউসে আমাজনে যোগদানের আগে কলম্বিয়া, ভেনিজুয়েলা এবং ব্রাজিলের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। নদীটি প্রায় 1,400 মাইল বিস্তৃত, ব্রাজিলে 850 মাইল। পচনশীল জৈব পদার্থ এবং ট্যানিনের কারণে নদীর অন্ধকার জলের জন্য নদীটির নামকরণ করা হয়েছিল “নিগ্রো”। এটি বিশ্বের বৃহত্তম কালো জলের নদী। সেন্ট্রাল অ্যামাজন ইকোলজিক্যাল করিডোর, একটি বিশাল সুরক্ষিত এলাকা, এটিকে ঘিরে রয়েছে।

 

4.চেনচুস উপজাতি প্রধানত কোন রাজ্যে বাস করে?
[A] অন্ধ্রপ্রদেশ
[B] ঝাড়খণ্ড
[C] মধ্যপ্রদেশ
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: A [অন্ধ্রপ্রদেশ]
দ্রষ্টব্য:
অন্ধ্রপ্রদেশের নাল্লামালা বনের একটি তেলেগু-ভাষী উপজাতি চেনচুস, আধুনিকীকরণের কারণে MGNREGA-এর অধীনে কাজ হ্রাসের সাথে লড়াই করছে। তারা একটি তফসিলি উপজাতি এবং আধুনিকতার সাথে খাপ খাইয়ে না নিয়ে তাদের ঐতিহ্যবাহী জীবনধারা বজায় রেখেছে। চেনচুস “পেন্টা” নামক ছোট গ্রামে বাস করে এবং ন্যূনতম আয়ের জন্য ফল, কন্দ, মধু এবং তেঁতুলের মতো বনজ পণ্য সংগ্রহ করে। শিকারের জন্য তারা ধনুক, তীর এবং ছুরির উপর নির্ভর করে। গ্রামের প্রবীণরা, যাদেরকে “পেদ্দামনিশি” বলা হয়, তারা সামাজিক বিষয়ে কর্তৃত্ব রাখেন। চেঞ্চুদের শ্রীশৈলম মন্দিরের সাথে সম্পর্ক রয়েছে এবং সেখানে বিশেষ সুবিধা ভোগ করে।

 

5.কোন সংস্থা একটি জাতীয় কৃষি কোড (NAC) প্রণয়ন করেছে?
[A] ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট (NABARD)
[B] ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICAR)
[C] ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS)
[D] কৃষি মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [ভারতীয় মান ব্যুরো (BIS)]
নোট:
ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) ন্যাশনাল বিল্ডিং এবং ইলেকট্রিক্যাল কোডের মতো একটি জাতীয় কৃষি কোড (NAC) তৈরি করছে। এনএসি শস্য নির্বাচন থেকে শুরু করে ফসল কাটার পরের অপারেশন পর্যন্ত সমগ্র কৃষি চক্রকে কভার করবে। এর দুটি অংশ থাকবে: সমস্ত ফসলের জন্য সাধারণ নীতি এবং ধান, গম, তৈলবীজ এবং ডালের জন্য শস্য-নির্দিষ্ট মান। এটির লক্ষ্য কৃষক, বিশ্ববিদ্যালয় এবং কর্মকর্তাদের কৃষিতে গাইড করা। NAC কৃষিতে ইনপুট ব্যবস্থাপনা, স্থায়িত্ব, প্রাকৃতিক চাষ, জৈব চাষ এবং IoT সম্বোধন করবে। এটি ভারতীয় কৃষিতে গুণমানের মান, সিদ্ধান্ত গ্রহণ এবং সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 8 অক্টোবর, 2024

 

1.কোন দেশ “ফাত্তাহ-২” নামে হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে?
[A] রাশিয়া
[B] ইসরায়েল
[C] ইরান
[D] চীন

 

সঠিক উত্তর: C [ইরান]
দ্রষ্টব্য:
ইরান সম্প্রতি ইসরায়েলের বিমান প্রতিরক্ষাকে লক্ষ্য করে হাইপারসনিক ফাত্তাহ-২ সহ 180টিরও বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ফাত্তাহ-২ হল ইরানের প্রথম অভ্যন্তরীণভাবে তৈরি হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ফাত্তাহ, যার অর্থ ফার্সি ভাষায় বিজয়ী। এটিতে একটি হাইপারসনিক গ্লাইড ভেহিকেল (HGV) ওয়ারহেড রয়েছে যা হাইপারসনিক গতিতে চালনা এবং গ্লাইড করতে পারে। মিসাইলটি একটি তরল-জ্বালানি রকেট প্রপেলান্ট ব্যবহার করে, যার ইঞ্জিনকে থ্রাস্ট ফোর্স সামঞ্জস্য করতে দেয়।

 

2.জাতীয় বন্যপ্রাণী সপ্তাহ 2024 কখন পালন করা হয়?
[A] সেপ্টেম্বর 1-7
[B] অক্টোবর 2-8
[C] নভেম্বর 10-16
[D] 20-26 ডিসেম্বর

 

সঠিক উত্তর: B [অক্টোবর 2-8]
দ্রষ্টব্য:
ভারতে জাতীয় বন্যপ্রাণী সপ্তাহ 2024 পালিত হয়েছিল 2 থেকে 8 অক্টোবর, থিম নিয়ে “আমাদের প্রাকৃতিক ঐতিহ্য রক্ষা করা।” ইভেন্টটি প্রথম স্মরণ করা হয়েছিল 1957 সালে, বন্যপ্রাণী দিবস থেকে উদ্ভূত হয়েছিল, যা 1955 সালে পালিত হয়েছিল। এটি 1952 সালে ইন্ডিয়ান বোর্ড অফ ওয়াইল্ডলাইফ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এটি বন্যপ্রাণী সুরক্ষা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ছিল। বন্যপ্রাণী সপ্তাহ তখন থেকে একটি বার্ষিক ইভেন্টে পরিণত হয়েছে যা সংরক্ষণের প্রচার এবং ভারতের সমৃদ্ধ জীববৈচিত্র্যকে তুলে ধরার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

 

3.কোন রাজ্য সরকার সম্প্রতি মেয়েদের শিক্ষার জন্য “নিজুত ময়না স্কিম” চালু করেছে?
[A] আসাম
[B] মণিপুর
[C] নাগাল্যান্ড
[D] মিজোরাম

 

সঠিক উত্তর:A [আসাম]
দ্রষ্টব্য:
আসাম সরকার বাল্যবিবাহ রোধ করতে এবং উচ্চশিক্ষা গ্রহণে মেয়ে শিক্ষার্থীদের সহায়তা করার জন্য ‘নিজুত ময়না’ প্রকল্প চালু করেছে। স্কিমটি মাসিক উপবৃত্তি প্রদান করে: 11-12 শ্রেণীর জন্য 1,000 টাকা, ডিগ্রি ছাত্রদের জন্য 1,250 টাকা এবং স্নাতকোত্তর ছাত্রদের জন্য 2,500 টাকা। যোগ্যতা অর্জনের জন্য, শিক্ষার্থীদের অবশ্যই নিয়মিত ক্লাসে উপস্থিত হতে হবে, শৃঙ্খলা প্রদর্শন করতে হবে, পরীক্ষায় ভাল পারফর্ম করতে হবে এবং তাদের স্নাতকোত্তর শেষ না হওয়া পর্যন্ত বিবাহ বিলম্বিত করতে হবে। এই উদ্যোগের লক্ষ্য মেয়েদের ক্ষমতায়ন করা এবং আসামে শিক্ষার প্রচার করা।

 

4.শিগেরু ইশিবা কোন দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন?
[A] মালয়েশিয়া
[B] ইন্দোনেশিয়া
[C] জাপান
[D] মেক্সিকো

 

সঠিক উত্তর: C [জাপান]
নোট:
জাপানের পার্লামেন্টের নিম্নকক্ষের অনুমোদনের পর সম্রাট নারুহিতো শিগেরু ইশিবাকে জাপানের 102তম প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেছিলেন। ইশিবা, 67 বছর বয়সী, ফুমিও কিশিদার স্থলাভিষিক্ত হন, যিনি রাজনৈতিক কেলেঙ্কারির কারণে পদত্যাগ করেছিলেন। লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), যেটি 1955 সাল থেকে প্রায় অবিচ্ছিন্নভাবে জাপান শাসন করেছে, 27 অক্টোবর 2024-এ ইশিবাকে তার নেতা নির্বাচিত করেছে।

 

5.কোন দিনটিকে “বিশ্ব তুলা দিবস” হিসেবে পালন করা হয়?
[A] ৬ই অক্টোবর
[B] ৭ই অক্টোবর
[C] ৮ই অক্টোবর
[D] ৯ই অক্টোবর

 

সঠিক উত্তর: B [৭ই অক্টোবর]
দ্রষ্টব্য:
তুলার বৈশ্বিক তাৎপর্য তুলে ধরার জন্য প্রতি বছর ৭ই অক্টোবর বিশ্ব তুলা দিবস পালিত হয়। দিনটি তুলা চাষি এবং তুলা শিল্পের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জ সম্পর্কে সচেতনতা বাড়ায়। তুলা শুধুমাত্র টেক্সটাইল নয়, পশুখাদ্য, চিকিৎসা সরবরাহ এবং ভোজ্য তেলের জন্যও ব্যবহৃত হয়। চীনের পর ভারত বিশ্বব্যাপী দ্বিতীয় বৃহত্তম তুলা উৎপাদনকারী।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 9 অক্টোবর, 2024

1.সম্প্রতি মাদক পাচার মোকাবেলায় হিমাচল প্রদেশের উদ্যোগের নাম কী?
[A] নবজীবন
[B] সংকল্প
[C] ভিক্ষিত
[D] নির্মান

 

সঠিক উত্তর: B [সংকল্প]
দ্রষ্টব্য:
হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু 6 অক্টোবর 2024-এ ‘সংকল্প’ উদ্যোগ চালু করেছিলেন। এই উদ্যোগের লক্ষ্য মাদক পাচারের বিরুদ্ধে লড়াই করা এবং মাদকাসক্তদের পুনর্বাসনে সহায়তা করা। সিমলায় দিব্য জ্যোতি জাগৃতি সংস্থার এক অনুষ্ঠানে এটি ঘোষণা করা হয়। সিরমাউর জেলার কোটলা বারোগে একটি মডেল আসক্তি মুক্ত ও পুনর্বাসন কেন্দ্র স্থাপন করা হবে। কেন্দ্রটি মাদকাসক্তদের পুনরুদ্ধার করতে এবং সমাজে পুনরুদ্ধার করতে সহায়তা করবে।

 

2.সম্প্রতি ওড়িশায় চিতাবাঘের কোন বিরল প্রজাতি সনাক্ত করা হয়েছে?
[A] স্নো লেপার্ড
[B] ব্ল্যাক প্যান্থার
[C] আরবীয় চিতা
[D] জাভান চিতাবাঘ

 

সঠিক উত্তর: B [ব্ল্যাক প্যান্থার]
দ্রষ্টব্য:
ওডিশা অল ওডিশা লেপার্ড এস্টিমেশন-2024-এর উপর ভিত্তি করে তিনটি বন বিভাগে ব্ল্যাক প্যান্থার নামে পরিচিত বিরল মেলানিস্টিক চিতাবাঘের উপস্থিতির খবর দিয়েছে। এই প্রজাতিটি বিশেষ করে শিকারের জন্য ঝুঁকিপূর্ণ, এবং রাষ্ট্র তাদের রক্ষা করার জন্য ব্যবস্থা নিচ্ছে। সমীক্ষাটি উড়িষ্যায় মোট 696টি চিতাবাঘ প্রকাশ করেছে, যা পূর্ববর্তী অনুমান থেকে বৃদ্ধি পেয়েছে, এই অঞ্চলে বিশেষ করে সিমিলিপাল টাইগার রিজার্ভের সংরক্ষণ প্রচেষ্টার গুরুত্ব তুলে ধরে, যেখানে অনন্য রয়েল বেঙ্গল টাইগারও রয়েছে।

 

3.কাওয়াল টাইগার রিজার্ভ কোন রাজ্যে অবস্থিত?
[A] মধ্যপ্রদেশ
[B] মহারাষ্ট্র
[C] কর্ণাটক
[D] তেলেঙ্গানা

 

সঠিক উত্তর: D [তেলেঙ্গানা]
দ্রষ্টব্য:
বন বিভাগ কাওয়াল টাইগার রিজার্ভের বাফার জোনে বিশ্ব বন্যপ্রাণী সপ্তাহ 2024 উদযাপনের জন্য তার প্রথম ‘সাইক্লোথন’ আয়োজন করেছে। কাওয়াল টাইগার রিজার্ভ উত্তর-পূর্ব তেলঙ্গানায়, গোদাবরী নদীর ধারে। এটি সহ্যাদ্রি পর্বতমালার 2,015 বর্গ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে। সরকার এটিকে 2012 সালে একটি টাইগার রিজার্ভ ঘোষণা করে। রিজার্ভটিতে বন, তৃণভূমি, নদী এবং জলাশয় সহ বিভিন্ন আবাসস্থল রয়েছে। এটি সেন্ট্রাল ইন্ডিয়ান টাইগার ল্যান্ডস্কেপের অংশ, যা মহারাষ্ট্রের তাডোবা-আন্ধারী এবং ছত্তিশগড়ের ইন্দ্রাবতীর সাথে সংযুক্ত।

 

4.নি-ক্ষয় পোষণ যোজনার মূল উদ্দেশ্য কী?
[A] রক্তাল্পতা রোগীদের জন্য বিনামূল্যে চিকিৎসার অফার
[B] সুবিধাবঞ্চিত গোষ্ঠীর স্বাস্থ্যসেবা পরিষেবা নিশ্চিত করার জন্য
[C] যক্ষ্মা রোগীদের পুষ্টি সহায়তার জন্য প্রণোদনা প্রদান
[D] কার্ডিওভাসকুলার রোগ কমানোর লক্ষ্য

 

সঠিক উত্তর: C [যক্ষ্মা রোগীদের পুষ্টি সহায়তার জন্য প্রণোদনা প্রদান  ]
নোট:
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক নি-ক্ষয় পোষণ যোজনার অধীনে টিবি রোগীদের জন্য মাসিক পুষ্টি সহায়তা 500 টাকা থেকে বাড়িয়ে 1,000 টাকা করেছে৷ জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে 2018 সালের এপ্রিল মাসে নি-ক্ষয় পোষণ যোজনা (NPY) চালু করা হয়েছিল। এটি জাতীয় যক্ষ্মা নির্মূল কর্মসূচির (এনটিইপি) অধীনে একটি সরাসরি সুবিধা স্থানান্তর (ডিবিটি) প্রকল্প। যক্ষ্মা রোগীদের পুষ্টি সহায়তা প্রদান করা এই প্রকল্পের লক্ষ্য। সমস্ত বিজ্ঞাপিত যক্ষ্মা রোগী এই প্রকল্পের যোগ্য সুবিধাভোগী।

 

5.কাইস সাইদ কোন দেশের রাষ্ট্রপতি পদে পুনর্নির্বাচিত হয়েছেন?
[A] তিউনিসিয়া
[B] আলজেরিয়া
[C] মিশর
[D] লিবিয়া

 

সঠিক উত্তর: A [তিউনিসিয়া]
দ্রষ্টব্য:
তিউনিসিয়ার রাষ্ট্রপতি কাইস সাইদ 90.7% ভোটের সাথে দ্বিতীয় পাঁচ বছরের মেয়াদের জন্য পুনরায় নির্বাচিত হয়েছেন। নির্বাচনের ফলাফল 7 অক্টোবর 2024 তারিখে নির্বাচনের জন্য তিউনিসিয়ার স্বাধীন উচ্চ কর্তৃপক্ষ দ্বারা ঘোষণা করা হয়েছিল। 6 অক্টোবর 2024-এ অনুষ্ঠিত নির্বাচনে রেকর্ড-কম ভোটার 28.8% ছিল। এটি 2011 জেসমিন বিপ্লবের পর সর্বনিম্ন ভোটদান, যা গণতন্ত্র চালু করেছিল। 2019 সালের নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল 55%।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: অক্টোবর 10, 2024

1.ট্র্যাকোমা কী ধরনের সংক্রমণ, সম্প্রতি ভারত একটি জনস্বাস্থ্য সমস্যা হিসাবে নির্মূল করেছে?
[A] ব্যাকটেরিয়া
[B] ছত্রাক
[C] ভাইরাল
[D] পরজীবী

 

সঠিক উত্তরঃ A [ব্যাকটেরিয়া ]
দ্রষ্টব্য:
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ঘোষণা করেছে যে ভারত ট্র্যাকোমাকে জনস্বাস্থ্য সমস্যা হিসাবে নির্মূল করেছে। ভারত দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের তৃতীয় দেশ যারা এই মাইলফলক অর্জন করেছে। ট্র্যাকোমা ক্ল্যামিডিয়া ট্র্যাকোমাটিস ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট এবং চোখকে প্রভাবিত করে। এটি সংক্রামিত ব্যক্তিদের চোখ, চোখের পাতা, নাক বা গলা থেকে নিঃসৃত পদার্থের সংস্পর্শে ছড়িয়ে পড়ে। যদি চিকিত্সা না করা হয় তবে এটি অপরিবর্তনীয় অন্ধত্বের দিকে নিয়ে যেতে পারে। এটি প্রাথমিকভাবে দুর্বল পরিবেশগত পরিস্থিতিতে সম্প্রদায়গুলিকে প্রভাবিত করে, বিশ্বব্যাপী 150 মিলিয়ন মানুষ ঝুঁকিতে রয়েছে, যার মধ্যে 6 মিলিয়ন অন্ধ রয়েছে।

 

2.ধৌলাগিরি পর্বত কোন দেশে অবস্থিত?
[A] ভারত
[B] মায়ানমার
[C] নেপাল
[D] চীন

 

সঠিক উত্তর: C [নেপাল]
দ্রষ্টব্য:
পাঁচ রাশিয়ান পর্বতারোহী সম্প্রতি ধৌলাগিরি পর্বতে একটি অভিযানে মারা গেছেন। 8,167 মিটার (26,795 ফুট) উচ্চতা সহ ধৌলাগিরি পর্বত বিশ্বের সপ্তম-উচ্চ পর্বত। এটি পশ্চিম-মধ্য নেপালে অবস্থিত, হিমালয় পর্বতমালার অংশ এবং এটি সম্পূর্ণভাবে নেপালের সর্বোচ্চ পর্বত। তুষারময় শিখর এবং হিমবাহের জন্য পরিচিত, ধৌলাগিরির অর্থ সংস্কৃতে “সাদা পাহাড়”। 1960 সালে সুইস পর্বতারোহী ম্যাক্স আইসেলিন প্রথম সফল আরোহণ করেছিলেন। পাহাড়টি কঠিন ভূখণ্ড এবং অনির্দেশ্য আবহাওয়ার কারণে চ্যালেঞ্জিং। 

3.মাইন্ডফুলনেস ইন্ডিয়া সামিটের স্থান কোন শহর?
[A] কলকাতা
[B] মুম্বাই
[C] চেন্নাই
[D] হায়দ্রাবাদ

 

সঠিক উত্তর: B [মুম্বাই]
দ্রষ্টব্য:
মাইন্ডফুলনেস ইন্ডিয়া সামিটের তৃতীয় সংস্করণ 17 এবং 18 অক্টোবর মুম্বাইতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এটির লক্ষ্য নেতা এবং পেশাদারদের স্বাস্থ্যকর, আরও সহানুভূতিশীল কর্মক্ষেত্রের জন্য কৌশল প্রদান করা। এটি মাইন্ডফুল সায়েন্স সেন্টার দ্বারা সংগঠিত। শীর্ষ সম্মেলনে মননশীলতা, মানসিক বুদ্ধিমত্তা এবং স্নায়ুবিজ্ঞানের উপর ফোকাস করা হবে। থিম, “ব্যঘাতের যুগে উন্নতি” আজকের ব্যবসায়িক চ্যালেঞ্জগুলি নেভিগেট করার জন্য প্রয়োজনীয় হিসাবে মননশীলতাকে তুলে ধরে।

 

4.আমানগড় টাইগার রিজার্ভ কোন রাজ্যে অবস্থিত?
[A] মধ্যপ্রদেশ
[B] ঝাড়খণ্ড
[C] উত্তরপ্রদেশ
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: C [উত্তরপ্রদেশ]
নোট:
সম্প্রতি আমনগড় টাইগার রিজার্ভের কাছে একটি আট বছর বয়সী বাঘের মৃতদেহ পাওয়া গেছে। আমনগড় টাইগার রিজার্ভ উত্তর প্রদেশের বিজনৌর জেলায় অবস্থিত। এটি প্রায় 9,500 হেক্টর জুড়ে, যা প্রায় 95 বর্গ কিলোমিটার। রিজার্ভটি করবেট টাইগার রিজার্ভের পাশে এবং এটি এশিয়াটিক হাতি, বাঘ এবং অন্যান্য বন্যপ্রাণীর জন্য একটি গুরুত্বপূর্ণ করিডোর হিসেবে কাজ করে। মূলত জিম করবেট ন্যাশনাল পার্কের অংশ, আমনগড় উত্তরাখণ্ড থেকে গঠিত হওয়ার পর উত্তরপ্রদেশে থেকে যায়।

 

5.কোন রাজ্য সম্প্রতি ওস্তাদ আলাউদ্দিন খাঁ উৎসবের আয়োজন করেছে?
[A] মধ্যপ্রদেশ
[B] মহারাষ্ট্র
[C] গুজরাট
[D] অন্ধ্র প্রদেশ

 

সঠিক উত্তর:A [মধ্যপ্রদেশ]
দ্রষ্টব্য:
সম্প্রতি মধ্যপ্রদেশে ওস্তাদ আলাউদ্দিন খাঁ উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবটি মধ্যপ্রদেশের মাইহারে অনুষ্ঠিত হয় এবং এটি প্রখ্যাত সঙ্গীতজ্ঞ ওস্তাদ আলাউদ্দিন খানকে উৎসর্গ করা হয়। তিন দিনব্যাপী এই আয়োজনে সারাদেশের অনেক খ্যাতিমান ব্যক্তিত্বের পরিবেশনা রয়েছে। এটি মধ্যপ্রদেশের সংস্কৃতি বিভাগ, ওস্তাদ আলাউদ্দিন খান মিউজিক অ্যান্ড আর্ট অ্যাকাডেমি এবং মাইহার জেলা প্রশাসন দ্বারা আয়োজিত হয়, যা 10 অক্টোবর পর্যন্ত চলবে। ওস্তাদ আলাউদ্দিন খান সঙ্গীতের একজন বিশিষ্ট ব্যক্তিত্ব ছিলেন, যা মধ্যপ্রদেশের সঙ্গীত ঐতিহ্যকে তুলে ধরার প্রচেষ্টার জন্য পরিচিত। তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করুন।
SOURCE-GKTODAY.IN 

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!