দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 2, 2024

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 2, 2024

1.কোন দেশ আন্তর্জাতিক বিমান মহড়া ‘তরং শক্তি 2024’ আয়োজন করে?

[A] যুক্তরাজ্য
[B] ভারত
[C] জার্মানি
[D] ফ্রান্স

 

সঠিক উত্তর: B [ভারত]
দ্রষ্টব্য:
ভারত ‘তরং শক্তি’, বৃহত্তম আন্তর্জাতিক বিমান মহড়া, দুটি ধাপে আয়োজন করে: তামিলনাড়ুতে আগস্ট এবং রাজস্থানে সেপ্টেম্বর। ইভেন্টের লক্ষ্য কৌশলগত সম্পর্ক জোরদার করা, 30টি অংশগ্রহণকারী 51টি দেশকে আমন্ত্রণ জানানো। তামিলনাড়ুর প্রথম ধাপে ফ্রান্স, জার্মানি, স্পেন এবং যুক্তরাজ্য রয়েছে। রাজস্থানের দ্বিতীয় ধাপে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, গ্রীস, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্র অন্তর্ভুক্ত রয়েছে। এই অনুশীলন সহযোগিতা এবং অপারেশনাল দক্ষতা বাড়ায়।

 

2.সম্প্রতি খবরে দেখা কৃষ্ণরাজ সাগর (KRS) বাঁধ কোন রাজ্যে অবস্থিত?

[A] কর্ণাটক
[B] তামিলনাড়ু
[C] গুজরাট
[D] কেরালা

 

সঠিক উত্তর:A [কর্ণাটক]
দ্রষ্টব্য:
কাবেরী অববাহিকায় ভারী বৃষ্টিপাতের ফলে কৃষ্ণ রাজ সাগর (KRS) বাঁধ থেকে জল ছাড়ার পরিমাণ বেড়েছে৷ কানম্বদিতে কাবেরী নদীর ওপারে ওডেয়ার রাজবংশ দ্বারা নির্মিত, রাজা কৃষ্ণরাজ ওদেয়া চতুর্থের নামানুসারে 1917 সালে এর নামকরণ করা হয়েছিল কৃষ্ণরাজ সাগর। বাঁধটি শিবসমুদ্রের জলবিদ্যুৎ কেন্দ্র, মহীশূর শহরের পানীয় জল এবং সেচের উদ্দেশ্যে জল সরবরাহ করে। 

3.সম্প্রতি খবরে দেখা “ঝুমুর” কোন রাজ্যে একটি ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশিত হয়?

[A] নাগাল্যান্ড
[B] সিকিম
[C] আসাম
[D] মণিপুর

 

সঠিক উত্তর: C [আসাম]
দ্রষ্টব্য:
আসাম সরকার 8,000 চা উপজাতি শিল্পীদের সাথে একটি দুর্দান্ত ঝুমুর নৃত্য পরিবেশনের পরিকল্পনা করছে। ঝুমুর হল আসামের চা উপজাতিদের একটি ঐতিহ্যবাহী নৃত্য, যা শরৎকালে পরিবেশিত হয়। এতে অল্পবয়সী মেয়েরা মাঠে বা গাছের নিচে নাচতে দেখা যায়, পুরুষ সদস্যরা মাদল ড্রাম, বাঁশি এবং তালের মতো যন্ত্র বাজায়। নৃত্যটি দৈনন্দিন জীবন, আনন্দ, দুঃখ এবং আকাঙ্ক্ষাকে চিত্রিত করে এবং এটি বিনোদন, আচার উপাসনা, দরবার এবং বৃষ্টির জন্য প্রার্থনা হিসাবে কাজ করে।

 

4.পারকিনসন্স রোগ কী, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] একটি কার্ডিওভাসকুলার ডিসঅর্ডার
[B] একটি প্রগতিশীল স্নায়বিক ব্যাধি
[C] একটি শ্বাসযন্ত্রের অসুস্থতা
[D] এক ধরনের ক্যান্সার

 

সঠিক উত্তর: B [একটি প্রগতিশীল স্নায়বিক ব্যাধি]
দ্রষ্টব্য:
গবেষকরা দেখতে পেয়েছেন যে পারকিনসন্স রোগের রোগীদের জিন পরিবর্তনগুলি প্রত্যাশার চেয়ে বেশি সাধারণ, বিস্তৃত জেনেটিক পরীক্ষার পরামর্শ দেয়। পারকিনসন্স হল একটি প্রগতিশীল স্নায়বিক ব্যাধি যা নড়াচড়া এবং শরীরের ভারসাম্যকে প্রভাবিত করে, সাধারণত 60 বছর বয়স থেকে শুরু হয়। পুরুষদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। এটি সাবস্ট্যান্টিয়া নিগ্রার স্নায়ু কোষের অবক্ষয় দ্বারা সৃষ্ট হয়, যার ফলে ডোপামিনের অভাব হয়, যার ফলে নড়াচড়া এবং কম্পন ধীর হয়।

 

5.সম্প্রতি, কোন মন্ত্রণালয় 6 থেকে 8 শ্রেণীতে শিক্ষার্থীদের জন্য ব্যাগবিহীন দিনের জন্য নির্দেশিকা চালু করেছে?

[A] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[B] মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়
[C] শিক্ষা মন্ত্রণালয়
[D] বিদ্যুৎ মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [শিক্ষা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক 6 থেকে 8 শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের জন্য ব্যাগবিহীন দিনের জন্য নির্দেশিকা ঘোষণা করেছে, যা জাতীয় শিক্ষা নীতি 2020 দ্বারা সুপারিশ করা হয়েছে। এতে 10 দিনের সময়কাল জড়িত যেখানে শিক্ষার্থীরা কাঠমিস্ত্রি এবং শিল্পীদের মতো স্থানীয় বৃত্তিমূলক বিশেষজ্ঞদের সাথে ইন্টার্ন করে। উদ্দেশ্যগুলি হল পর্যবেক্ষণ-ভিত্তিক শিক্ষাকে উন্নত করা, সম্প্রদায়ের আন্তঃনির্ভরতা বোঝা, এবং বাজার পরিদর্শন, দাতব্য কাজ, এবং প্রতিবেদন লেখার মতো ক্রিয়াকলাপের মাধ্যমে শ্রমের মর্যাদা উন্নীত করা।

SOURCE- gktoday.in  

©Kamaleshforeducation.in (2023)

error: Content is protected !!